জঁ-লুক গদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
Jean-Luc Godard
Jean-Luc Godard at Berkeley, 1968.jpg
১৯৬৮ সালে গদার
জন্ম (১৯৩০-১২-০৩) ৩ ডিসেম্বর ১৯৩০ (বয়স ৮৭)
প্যারিস, ফ্রান্স
নাগরিকত্ব ফরাসি, সুইস
শিক্ষা প্রতিষ্ঠান প্যারিস বিশ্ববিদ্যালয়
পেশা চলচ্চিত্র সমালোচক, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, অভিনেতা, চিত্রগ্রাহক, সম্পাদক
কার্যকাল ১৯৫০–বর্তমান
আন্দোলন ফরাসি নবকল্লোল
দাম্পত্য সঙ্গী আন্না কারিনা
(বি. ১৯৬১; তালাক. ১৯৬৫)

Anne Wiazemsky
(বি. ১৯৬৭; তালাক. ১৯৭৯)
সঙ্গী আন-মারি মিয়েভিল
স্বাক্ষর
Jean Luc Godard Signature.svg

জঁ-লুক গদার[ক] (ফরাসি: Jean-Luc Godard; জন্ম: ৩ ডিসেম্বর, ১৯৩০) ফরাসি নবকল্লোল চলচ্চিত্র আন্দোলনের প্রধান পুরোধাদের অন্যতম, খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক এবং বিতর্কিত ও প্রভাবশালী পরিচালক।[১]

২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে তিনি সর্বকালের সেরা দশ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন।[২] বলা হয়ে থাকে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোন চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি।[৩] তিনি এবং তার কাজে বর্ণনামূলক তত্ত্বের কেন্দ্রে ছিল এবং বাণিজ্যিক বর্ণনাধর্মী চলচ্চিত্র শিল্পের রীতি ও চলচ্চিত্র সমালোচনার শব্দভান্ডারকে পরিবর্তন করে দিয়েছে।[৪] ২০১০ সালে গদারকে একাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়, কিন্তু তিনি এই আয়োজনে অংশগ্রহণ করেননি।[৫] গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালকদের অনুপ্রাণিত করেছে, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডি. এ. পেনবেকার,[৬] রবার্ট অল্টম্যান, জিম জারমুশ, ওং কার-ওয়াই, ভিম ভেন্ডার্স,[৭] বেরনার্দো বেরতোলুচ্চি[৮]পিয়ের পাওলো পাসোলিনি[৮]

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপেডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grant 2007, Vol. 4, p. 235।
  2. "BFI – Sight & Sound – Top Ten Poll 2002 Poll – The Critics' Top Ten Directors"। 23 June 2011 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. Grant 2007, Vol. 4, p. 238।
  4. Grant 2007, Vol. 4, p. 202।
  5. Freeman, Nate। "Godard Companion: Director Will Not Travel to Oscars for a 'Bit of Metal' | The New York Observer"। Observer.com। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "1 PM"Pennebaker Hegedus Films। 24 August 2011 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  7. "Jean-Luc Godard: Biography"ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট। 4 September 2006। 5 June 2011 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮He made an enormous impact on the future direction of cinema, influencing film-makers as diverse as Robert Altman, Martin Scorsese, Jim Jarmusch, Rainer Werner Fassbinder, Wim Wenders, Steven Soderbergh, Quentin Tarantino and Wong Kar-Wai.  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. Grant 2007, Vol. 3, p. 49।

বহিঃসংযোগ[সম্পাদনা]