জঁ-লুক গদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Jean-Luc Godard
Jean-Luc Godard at Berkeley, 1968.jpg
১৯৬৮ সালে গদার
জন্ম (1930-12-03) ৩ ডিসেম্বর ১৯৩০ (বয়স ৮৮)
নাগরিকত্বফরাসি, সুইস
যেখানের শিক্ষার্থীপ্যারিস বিশ্ববিদ্যালয়
পেশাচলচ্চিত্র সমালোচক, পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, অভিনেতা, চিত্রগ্রাহক, সম্পাদক
কার্যকাল১৯৫০–বর্তমান
আন্দোলনফরাসি নবকল্লোল
দাম্পত্য সঙ্গীআন্না কারিনা
(বি. ১৯৬১; বিচ্ছেদ. ১৯৬৫)

Anne Wiazemsky
(বি. ১৯৬৭; বিচ্ছেদ. ১৯৭৯)
সঙ্গীআন-মারি মিয়েভিল
স্বাক্ষর
Jean Luc Godard Signature.svg

জঁ-লুক গদার[ক] (ফরাসি: Jean-Luc Godard; জন্ম: ৩ ডিসেম্বর, ১৯৩০) ফরাসি নবকল্লোল চলচ্চিত্র আন্দোলনের প্রধান পুরোধাদের অন্যতম, খ্যাতিমান চলচ্চিত্র সমালোচক এবং বিতর্কিত ও প্রভাবশালী পরিচালক।[১]

২০০২ সালে সাইট অ্যান্ড সাউন্ড ম্যাগাজিনের আয়োজিত ভোটে সমালোচকদের প্রদত্ত ভোটে তিনি সর্বকালের সেরা দশ পরিচালকের তালিকায় তৃতীয় স্থান অধিকার করেন।[২] বলা হয়ে থাকে বিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ের যে কোন চলচ্চিত্র নির্মাতার সমালোচনামূলক বিশ্লেষণের অন্যতম কাজ তার সৃষ্টি।[৩] তিনি এবং তার কাজে বর্ণনামূলক তত্ত্বের কেন্দ্রে ছিল এবং বাণিজ্যিক বর্ণনাধর্মী চলচ্চিত্র শিল্পের রীতি ও চলচ্চিত্র সমালোচনার শব্দভান্ডারকে পরিবর্তন করে দিয়েছে।[৪] ২০১০ সালে গদারকে একাডেমি সম্মানসূচক পুরস্কার প্রদান করা হয়, কিন্তু তিনি এই আয়োজনে অংশগ্রহণ করেননি।[৫] গদারের চলচ্চিত্র অনেক বিখ্যাত পরিচালকদের অনুপ্রাণিত করেছে, যাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন মার্টিন স্কোরসেজি, কোয়েন্টিন টারান্টিনো, ব্রায়ান ডে পালমা, স্টিভেন সোডারবার্গ, ডি. এ. পেনবেকার,[৬] রবার্ট অল্টম্যান, জিম জারমুশ, ওং কার-ওয়াই, ভিম ভেন্ডার্স,[৭] বেরনার্দো বেরতোলুচ্চি[৮]পিয়ের পাওলো পাসোলিনি[৮]

পাদটীকা[সম্পাদনা]

  1. এই ফরাসি ব্যক্তিনামটির বাংলা প্রতিবর্ণীকরণে উইকিপেডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ-এ ব্যাখ্যাকৃত নীতিমালা অনুসরণ করা হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grant 2007, Vol. 4, p. 235।
  2. "BFI – Sight & Sound – Top Ten Poll 2002 Poll – The Critics' Top Ten Directors"। 23 June 2011 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. Grant 2007, Vol. 4, p. 238।
  4. Grant 2007, Vol. 4, p. 202।
  5. Freeman, Nate। "Godard Companion: Director Will Not Travel to Oscars for a 'Bit of Metal' | The New York Observer"। Observer.com। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "1 PM"Pennebaker Hegedus Films। 24 August 2011 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  7. "Jean-Luc Godard: Biography"ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট। 4 September 2006। 5 June 2011 তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ, ২০১৮He made an enormous impact on the future direction of cinema, influencing film-makers as diverse as Robert Altman, Martin Scorsese, Jim Jarmusch, Rainer Werner Fassbinder, Wim Wenders, Steven Soderbergh, Quentin Tarantino and Wong Kar-Wai.  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. Grant 2007, Vol. 3, p. 49।

বহিঃসংযোগ[সম্পাদনা]