জিন হারশল্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জিন হারশল্ট
স্থানীয় নামJean Hersholt
জন্মজঁ পিয়ের কাল বিউরন
(১৮৮৬-০৭-১২) ১২ জুলাই ১৮৮৬ (বয়স ১৩২)
কোপেনহেগেন, ডেনমার্ক
মৃত্যু২ জুন ১৯৫৬(১৯৫৬-০৬-০২) (৬৯ বছর)
হলিউড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যুর কারণক্যান্সার
সমাধিফরেস্ট লন মেমোরিয়াল পার্ক, গ্লেনডেল, ক্যালিফোর্নিয়া
জাতীয়তাডেনীয়
অন্য নামজঁ পিয়ের হেয়ার্সহাল্ট
জঁ বিউরন হেয়ার্সহাল্ট
পেশাঅভিনেতা, পরিচালক
কার্যকাল১৯০৬-১৯৫৫
দাম্পত্য সঙ্গীভিয়া হারশল্ট (বি. ১৯১৪; মৃ. ১৯৫৬)
সন্তান
পিতা-মাতাহেনরি হেয়ার্সহাল্ট (পিতা)
ক্লেয়ার হেয়ার্সহাল্ট (মাতা)
পুরস্কারএকাডেমি সম্মানসূচক পুরস্কার
সেসিল বি. ডামিল পুরস্কার

জিন হারশল্ট[ক] (ইংরেজি: Jean Hersholt নামে পরিচিত জঁ পিয়ের কাল বিউরন[২] (ডেনীয়: Jean Pierre Carl Büron; ১২ জুলাই ১৮৮৬ - ২ জুন ১৯৫৬) ছিলেন একজন ডেনীয়-মার্কিন অভিনেতা। তিনি ডক্টর ক্রিশ্চিয়ান (১৯৩৭-১৯৫৪) বেতার ধারাবাহিক এবং হেইডি (১৯৩৭) চলচ্চিত্রে শ্রেষ্ঠাংশে অভিনয়ের জন্য প্রসিদ্ধ। তিনি ৭৫টি নির্বাক চলচ্চিত্র এবং ৬৫টি সবাক চলচ্চিত্র মিলে মোট ১৪০টি চলচ্চিত্রে কাজ করেছেন এবং তন্মধ্যে চারটি চলচ্চিত্র পরিচালনাও করেছেন।

হারশল্ট ১৯৪৫ থেকে ১৯৪৯ সাল পর্যন্ত একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের সভাপতি ছিলেন। তিনি ১৯৩৯ সালে মোশন পিকচার রিলিফ ফান্ডের প্রতিনিধি হিসেবে একাডেমি সম্মানসূচক পুরস্কার লাভ করেন ও ১৯৪৯ সালে অপর একবার এই পুরস্কার লাভ করেন এবং ১৯৫৫ সালে তাকে আজীবন অবদানের স্বীকৃতি হিসেবে গোল্ডেন গ্লোব সেসিল বি. ডামিল পুরস্কার প্রদান করা হয়। ১৯৫৭ সাল থেকে একাডেমি পুরস্কারের অংশ হিসেবে তার সম্মানার্থে জিন হারশল্ট মানবহিতৌষী পুরস্কার প্রদান করা হচ্ছে।[৩]

টীকা[সম্পাদনা]

  1. দ্য লিটারেরি ডাইজেস্ট-কে দেওয়া এক সাক্ষাৎকারে তার কাছে তার নামের উচ্চারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন তার নামের উচ্চারণ ইংরেজি ভাষায় her'sholt বা হারশল্ট; এবং ডেনীয় ভাষায় hairs'hult বা হেয়ার্সহাল্ট।[১] মার্কিন যুক্তরাষ্ট্রে হলিউড চলচ্চিত্র শিল্পে কাজ করায় তিনি ইংরেজি ভাষায় উচ্চারিত নামেই পরিচিতি লাভ করেন। তাই এই নিবন্ধের শিরোনাম ইংরেজি উচ্চারণ অনুযায়ী রাখা হল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ফাঙ্ক, চার্লস আর্ল (১৯৩৬)। What's the Name, Please? A Guide to the Correct Pronunciation of Current Prominent Names. নিউ ইয়র্ক: ফাঙ্ক অ্যান্ড ওয়াগন্যালস। OCLC 1463642।
  2. State of California. California Death Index, 1940–1997. Center for Health Statistics, California Department of Health Services, Sacramento, California.
  3. "Jean Hersholt Humanitarian Award"অস্কার (ইংরেজি ভাষায়)। ১৭ জুলাই ২০১৪। সংগ্রহের তারিখ ১২ জুলাই ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]