কেভিন কসনার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কেভিন কসনার
Kevin Costner
Kevin Costner Césars 2013 3.jpg
২০১৩ সেজার পুরস্কার অনুষ্ঠানে কসনার
জন্ম
কেভিন মাইকেল কসনার

(1955-01-18) ১৮ জানুয়ারি ১৯৫৫ (বয়স ৬৬)
পেশাঅভিনেতা, প্রযোজক, চলচ্চিত্র পরিচালক
কর্মজীবন১৯৭৪ - বর্তমান
দাম্পত্য সঙ্গী
  • সিন্ডি সিলভা (বি. ১৯৭৮–১৯৯৪)
    ক্রিস্টিন বোমগার্টনার (বি. ২০০৪)
সন্তান

কেভিন মাইকেল কসনার (ইংরেজি: Kevin Michael Costner) (জন্ম: ১৮ জানুয়ারি ১৯৫৫) একজন মার্কিন অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, এবং প্রযোজক। তিনি দুটি একাডেমি পুরস্কার, দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার, একটি প্রাইমটাইম এমি পুরস্কার ও দুটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার বিজয়ী।

কসনার স্বাধীন চলচ্চিত্র সিজল বিচ, ইউ.এস.এ. (১৯৮১)-এ অভিনয়ের মধ্য দিয়ে তার চলচ্চিত্র জীবন শুরু করেন। এরপর তিনি কয়েকটি চলচ্চিত্র ছোট ও পার্শ্ব চরিত্রে অভিনয়ের পর দি আনটাচেবলস (১৯৮৭) চলচ্চিত্রে এলিয়ট নেস চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে খ্যাতি অর্জন করেন। এই ধারাবাহিকতায় তিনি নো ওয়ে আউট (১৯৮৭), বুল ডারহাম (১৯৮৮), ফিল্ড অব ড্রিমস (১৯৮৯) ড্যান্সেস উইথ উল্‌ভস (১৯৯০), জেএফকে (১৯৯১), রবিন হুড: প্রিন্স অব থিভস (১৯৯১), দ্য বডিগার্ড (১৯৯২), ও আ পারফেক্ট ওয়ার্ল্ড (১৯৯৩) চলচ্চিত্রে অভিনয় করে সফলতা অর্জন করেন। তিনি ড্যান্সেস উইথ উল্‌ভস চলচ্চিত্রে লেফটেন্যান্ট জে ডানবার চরিত্রে অভিনয় করার জন্য সবচেয়ে বিখ্যাত। এই ছবিটি ৭টি ক্ষেত্রে একাডমি পুরস্কার পেয়েছিল যার মধ্যে কসনার শ্রেষ্ঠ চলচ্চিত্র এবং শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার অর্জন করেন।[১]

১৯৯৫ সালে তিনি ওয়েস্টওয়ার্ল্ড চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেন এবং এতে শ্রেষ্ঠাংশে অভিনয় করেন। এটি সে সময়ের সবচেয়ে ব্যয়বহুল চলচ্চিত্র ছিল, কিন্তু চলচ্চিত্রটি বক্স অফিসে ব্যর্থ হয় এবং তার কর্মজীবনের পতন হিসেবে চিহ্নিত হয়। তার দ্বিতীয় পরিচালিত চলচ্চিত্র ছিল দ্য পোস্টম্যান (১৯৯৭)। এরপর তার অভিনীত মেসেজ ইন আ বোটল (১৯৯৯), ফর লাভ অব দ্য গেম (১৯৯৯), থার্টিন ডেজ (২০০০), থ্রি হাউজেন্ড মাইলস টু গ্রেসল্যান্ড (২০০১), ড্রাগনফ্লাই (২০০২), রিউমার হ্যাজ ইট (২০০৫), দ্য গার্ডিয়ান (২০০৬), মিস্টার ব্রুকস (২০০৭), থ্রি ডেজ টু কিল (২০১৪), ড্রাফট ডে (২০১৪), ম্যাকফারল্যান্ড, ইউএসএ (২০১৫), ও ক্রিমিনাল (২০১৬) চলচ্চিত্রগুলো বক্স অফিসে ব্যর্থ হয়। এছাড়া তিনি দি আপসাইড অব অ্যাঙ্গার (২০০৫), ম্যান অব স্টিল (২০১৩), হিডেন ফিগারস (২০১৬), ও মলিস গেম (২০১৭)-এর মত সমাদৃত চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয় করেন।

টেলিভিশনে কসনার মিনি ধারাবাহিক হ্যাটফিল্ডস অ্যান্ড ম্যাকয়স (২০১২)-এ ডেভল আন্স হ্যাটফিল্ড চরিত্রে অভিনয় করে সীমিত ধারাবাহিক বা টিভি চলচ্চিত্রে সেরা প্রধান অভিনেতা বিভাগে প্রাইমটাইম এমি পুরস্কার অর্জন করেন। ২০১৮ সাল থেকে তিনি নাট্যধর্মী ধারাবাহিক ইয়েলোস্টোন-এ জন ডাটন চরিত্রে অভিনয় করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stated on Inside the Actors Studio, 2001

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:কেভিন কসনার