জন তারতুরো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জন তারতুরো
John Turturro 2009 a.jpg
স্থানীয় নাম
John Turturro
জন্ম
জন মাইকেল তারতুরো

(1957-02-28) ২৮ ফেব্রুয়ারি ১৯৫৭ (বয়স ৬২)
নাগরিকত্বমার্কিন যুক্তরাষ্ট্র
ইতালি
যেখানের শিক্ষার্থীনিউ ইয়র্ক স্টেট বিশ্ববিদ্যালয় অ্যাট নিউ পাল্টজ (বিএ)
ইয়েল বিশ্ববিদ্যালয় (এমএফএ)
পেশাঅভিনেতা, লেখক, চলচ্চিত্র নির্মাতা
কার্যকাল১৯৮০-বর্তমান
দাম্পত্য সঙ্গীক্যাথরিন বরোউইট্‌জ (বি. ১৯৮৫)
সন্তান

জন মাইকেল তারতুরো (ইংরেজি: John Michael Turturro; /tərˈtʊər/;[১] জন্ম: ২৮ ফেব্রুয়ারি ১৯৫৭) হলেন ইতালীয় মার্কিন অভিনেতা, লেখক ও চলচ্চিত্র নির্মাতা। তিনি ডু দ্য রাইট থিং (১৯৮৯), মিলার্স ক্রসিং (১৯৯০), বার্টন ফিঙ্ক (১৯৯১), কুইজ শো (১৯৯৪), দ্য বিগ লেবোভ্‌স্কি (১৯৯৮), ও ব্রাদার, হোয়ার আর্ট দো? (২০০০) এবং ট্রান্সফর্মার্স চলচ্চিত্র ধারাবাহিকের চারটি চলচ্চিত্র, ও দ্য লাস্ট নাইট (২০১৭) চলচ্চিত্রে অভিনয় করে খ্যাতি অর্জন করেন। বার্টন ফিঙ্ক ছবিতে অভিনয় করে তিনি কান চলচ্চিত্র উৎসবের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার ও শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে দাভিদ দি দোনাতেল্লো অর্জন করেন এবং কুইজ শো ছবিতে অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোবস্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

টেলিভিশনে তিনি মঙ্ক ধারাবাহিকে অভিনয় করে ২০০৪ সালে একটি প্রাইমটাইম এমি পুরস্কার অর্জন করেন এবং দ্য নাইট অব মিনি ধারাবাহিকে অভিনয় করে একটি প্রাইমটাইম এমি ও গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন।[২] এছাড়া তিনি তিনটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ইউটিউবে "John Turturro's 'Passione': Going Behind the Lens With "The Big Lebowski" Actor Turned Director"
  2. "2017 Golden Globes: full list of nominations"দ্য গার্ডিয়ান (ইংরেজি ভাষায়)। ১২ ডিসেম্বর ২০১৬। সংগ্রহের তারিখ ২৮ ফেব্রুয়ারি ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]