ড্যানি কে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ড্যানি কে
ইংরেজি: Danny Kaye
জন্ম
ডেভিড ড্যানিয়েল কামিন্‌স্কি

(১৯১১-০১-১৮)১৮ জানুয়ারি ১৯১১
মৃত্যুমার্চ ৩, ১৯৮৭(1987-03-03) (বয়স ৭৬)
লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
পেশা
  • অভিনেতা
  • কৌতুকাভিনেতা
  • সঙ্গীতশিল্পী
  • নৃত্যশিল্পী
  • টিভি উপস্থাপক
কর্মজীবন১৯৩৩-১৯৮৭
রাজনৈতিক দলডেমোক্র্যাটিক
দাম্পত্য সঙ্গীসিলভিয়া ফাইন (বি. ১৯৪০)
সন্তান

ড্যানি কে (জন্ম: ডেভিড ড্যানিয়েল কামিন্‌স্কি; ইদিশ: דוד־דניאל קאַמינסקי; ১৮ জানুয়ারি ১৯১১ - ৩ মার্চ ১৯৮৭) একজন মার্কিন অভিনেতা, কৌতুকাভিনেতা, সঙ্গীতশিল্পী ও নৃত্যশিল্পী। তিনি কৌতুকাভিনয়, সহজাত মূকাভিনয়, ও দ্রুত নতুন গান সৃষ্টির জন্য বিখ্যাত।

কে ১৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন, তন্মধ্যে উল্লেখযোগ্য হল ওয়ান্ডার ম্যান (১৯৪৫), দ্য কিড ফ্রম ব্রুকলিন (১৯৪৬), দ্য সিক্রেট লাইফ অব ওয়াল্টার মিটি (১৯৪৭), দি ইনস্পেক্টর জেনারেল (১৯৪৯), হান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন (১৯৫২), হোয়াইট ক্রিসমাস (১৯৫৪) ও দ্য কোর্ট জেস্টার (১৯৫৫)। তার চলচ্চিত্রের "ইঞ্চওয়ার্ম" ও "দি আগলি ডাকলিং" গানের জন্য তিনি জনপ্রিয়তা অর্জন করেন। তিনি অন দ্য রিভারিয়া (১৯৫১) ও মি অ্যান্ড দ্য কর্নেল (১৯৫৮)-এ অভিনয়ের জন্য দুইবার সঙ্গীতধর্মী বা হাস্যরসাত্মক চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন।

তিনি ১৯৫৪ সালে ইউনিসেফের প্রথম দূত হিসেবে নিযুক্ত হন এবং এই সংস্থার সাথে তার কাজের স্বীকৃতি হিসেবে ১৯৮৬ সালে ফরাসি লেজিওঁ দনর সম্মানে ভূষিত হন।[১] এছাড়া তিনি ১৯৮১ সালে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস কর্তৃক আয়োজিত গভর্নরস পুরস্কারের জিন হারশল্ট মানবহিতৈষী পুরস্কার অর্জন করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "French Honor Danny Kaye"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনদ্য মডেস্টো বি। ২৬ ফেব্রুয়ারি ১৯৮৬। সংগ্রহের তারিখ ১৩ জানুয়ারি ২০২৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

[[বিষয়শ্রেণী:]]