জেমি বেল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জেমি বেল
Jamie Bell by Gage Skidmore.jpg
২০১৫ সালে বেল
স্থানীয় নামJamie Bell
জন্মঅ্যান্ড্রু জেমস ম্যাটফিন বেল
(১৯৮৬-০৩-১৪) ১৪ মার্চ ১৯৮৬ (বয়স ৩২)
বিলিংহাম, ইংল্যান্ড
পেশাঅভিনেতা, নৃত্যশিল্পী
কার্যকাল২০০০-বর্তমান
দাম্পত্য সঙ্গীইভান রেচেল উড (বি. ২০১২; তালাক. ২০১৪)
কেট মেয়ারা (বি. ২০১৭)
সন্তান

জেমি বেল (ইংরেজি: Jamie Bell নামে পরিচিত অ্যান্ড্রু জেমস ম্যাটফিন বেল (ইংরেজি: Andrew James Matfin Bell; জন্ম: ১৪ মার্চ ১৯৮৬) হলেন একজন ইংরেজ অভিনেতা ও নৃত্যশিল্পী। তিনি তার প্রথম চলচ্চিত্র বিলি এলিয়ট (২০০০)-এ অভিনয় করে প্রসিদ্ধি অর্জন করেন এবং শ্রেষ্ঠ প্রধান চরিত্রে অভিনেতা বিভাগে বাফটা পুরস্কার অর্জন করেন।[১] তার অভিনীত পরবর্তী চলচ্চিত্রগুলো হল কিং কং (২০০৫), জাম্পার (২০০৮), দি অ্যাডভেঞ্চার্স অব টিনটিন (২০১১),[২] স্নোপিয়ের্সার (২০১৩) ও ফ্যান্ট্যাস্টিক ফোর (২০১৫)। এছাড়া তিনি টেলিভিশন ধারাবাহিক টার্ন: ওয়াশিংটন্‌স স্পাইজ (২০১৪)-এ আব্রাহাম উডহাল চরিত্রে অভিনয় করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

বেল ১৯৮৬ সালের ১৪ই মার্চ ইংল্যান্ডের বিলিংহামে জন্মগ্রহণ করেন। তার মাতা এইলিন (জন্মনাম: ম্যাটফিন) এবং পিতা জন বেল। জেমি জন্মের পূর্বেই তার পিতা তার মাতা ও বড় বোন ক্যাথরিনকে ছেড়ে চলে যান।[৩] তিনি তার মায়ের কাছেই বেড়ে ওঠেন। তার বোনের সাথে ব্যালের তালিম নেওয়ার সময় তিনি নৃত্যের সাথে জড়িয়ে পড়েন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2001 Film Actor in a Leading Role"বাফটা (ইংরেজি ভাষায়)। ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৮ 
  2. "টিনটিন নিয়ে স্পিলবার্গ"দৈনিক প্রথম আলো। ৩ নভেম্বর ২০১১। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৮ 
  3. "Jamie's dance to fame"বিবিসি নিউজ (ইংরেজি ভাষায়)। ৬ ফেব্রুয়ারি ২০০১। সংগ্রহের তারিখ ৭ সেপ্টেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]