গঙ্গোত্রী হিমবাহ

স্থানাঙ্ক: ৩০°৫০′ উত্তর ৭৯°১০′ পূর্ব / ৩০.৮৩৩° উত্তর ৭৯.১৬৭° পূর্ব / 30.833; 79.167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গঙ্গোত্রী হিমবাহ
গোমুখী: গঙ্গোত্রী হিমবাহের শেষ প্রান্ত
মানচিত্রে গঙ্গোত্রী হিমবাহের অবস্থান দেখাচ্ছে
মানচিত্রে গঙ্গোত্রী হিমবাহের অবস্থান দেখাচ্ছে
মানচিত্রে গঙ্গোত্রী হিমবাহের অবস্থান দেখাচ্ছে
মানচিত্রে গঙ্গোত্রী হিমবাহের অবস্থান দেখাচ্ছে
ভারত
ধরনউপত্যকা হিমবাহ
স্থানাঙ্ক৩০°৫০′ উত্তর ৭৯°১০′ পূর্ব / ৩০.৮৩৩° উত্তর ৭৯.১৬৭° পূর্ব / 30.833; 79.167
মানচিত্র

গঙ্গোত্রী হিমবাহ ভারতের উত্তরাখণ্ড রাজ্যের উত্তরকাশী জেলায় অবস্থিত। এটি তিব্বত সীমান্তবর্তী এলাকায় অবস্থিত। গঙ্গা নদীর প্রধান উৎসগুলোর মধ্যে একটি এই হিমবাহের আয়তন প্রায় ২৭ ঘন কিলোমিটার।[১] এই হিমবাহটি প্রায় ৩০ কিলোমিটার দীর্ঘ এবং ২ থেকে ৪ কিলোমিটার প্রশস্ত। হিমবাহের চারপাশে গঙ্গোত্রী পর্বতশ্রেণী অবস্থিত, যার মধ্যে রয়েছে শিবলিং, থালয় সাগর, মেরু এবং ভাগীরথী তৃতীয় পর্বতশৃঙ্গ, যেগুলো অত্যন্ত চ্যালেঞ্জিং পর্বতারোহণ পথের জন্য বিখ্যাত। এই হিমবাহটি চৌখাম্বা পর্বতশৃঙ্গের নিচে একটি সার্ক অঞ্চলে উৎপন্ন হয়, যা পর্বতশ্রেণীর সর্বোচ্চ শৃঙ্গ।

গঙ্গোত্রী হিমবাহের শেষ প্রান্তটি একটি গরুর মুখের মতো দেখায় এবং সেই স্থানটিকে গোমুখী বা গোমুখ বা গৌমুখ বলা হয়। গঙ্গোত্রী শহর থেকে প্রায় ১৯ কিলোমিটার দূরে অবস্থিত গোমুখ হলো ভাগীরথী নদীর সঠিক উৎস, যা গঙ্গার একটি গুরুত্বপূর্ণ উপনদী। গোমুখটি শিবলিং পর্বতের পাদদেশের কাছে অবস্থিত; মাঝখানে অবস্থিত তপোবন মেঠো।

গঙ্গোত্রী হিমবাহ একটি ঐতিহ্যবাহী হিন্দু তীর্থস্থান। ভক্ত হিন্দুরা গঙ্গোত্রী শহরের কাছে বরফ পানির স্নান করাকে একটি পবিত্র আচার বলে মনে করেন এবং অনেকেই গোমুখ পর্যন্ত ট্রেক করেন, কয়েকজন তপোবনেও অব্যাহত থাকেন। গঙ্গোত্রী থেকে গৌমুখ পর্যন্ত ট্রেক করতে হবে, পথে দেবগড়, চিরভাসা, ভোজবাসা অতিক্রম করতে হবে। বর্তমানে শুধুমাত্র ভোজবাসাতে থাকার ব্যবস্থা রয়েছে, যদিও চিরভাসা এবং ভোজবাসা উভয় স্থানেই বন চেক পোস্ট রয়েছে। ২০১৩ সালের উত্তর ভারতীয় বন্যায় এই পথের বেশিরভাগই ধ্বংস হয়ে যায় এবং পথের অবনতি এবং ২ কিলোমিটার চওড়া পাথর পতনের ফলে চিরভাসা অতিক্রম করা এখন কিছুটা কঠিন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gyan Marwah। "Ganges - A River of No Return?"। the-south-asian.com। ১৬ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৭-০৬-২৪