গণ্ডামারা ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
গণ্ডামারা ইউনিয়ন
ইউনিয়ন
দেশ  বাংলাদেশ
বিভাগ চট্টগ্রাম বিভাগ
জেলা চট্টগ্রাম জেলা
উপজেলা বাঁশখালী উপজেলা
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)

গণ্ডামারা ইউনিয়ন বাংলাদেশের বাঁশখালী উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন। চট্টগ্রাম জেলার ৫ম বৃহত্তম থানা বাঁশখালীর ৪র্থ বৃহত্তম গন্ডামারা ইউনিয়ন। এটি বাঁশখালী থানা সদর থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত।

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

এই ইউনিয়নের আয়তন ৭৩৪৩ একর (২৯,.৭২বর্গ কিলোমিটার)। আনুমানিক ৪৫,০০০ জন জনসংখ্যার মধ্যে ২৩,০০০ জন মহিলা।

ইতিহাস[সম্পাদনা]

জনশ্রুতিতে জানা যায় ১৮৯৬ সালে সমুদ্র উপকূলীয় এলাকায় মামুন আলী মাতব্বর ছিলেন বেশ প্রতাপশালী মাতব্বর। সে সময় হিংস্র বন্যজন্তু গন্ডার কৃষি জমিতে ব্যাপক ক্ষতি সাধর করত। গন্ডারের ক্ষতি হতে কৃষি ক্ষেত রক্ষা ও গন্ডার চলাচলের নিয়ন্ত্রণ করতে মামুন আলী মাতববরের নির্দেশে এলাকাবাসী একটি পরিখা খনন করেন। একদিন চারটি বা এক গন্ডা গন্ডার পরিখায় পড়ে মারা যায়। পরিখায় পড়ে গন্ডার মরে যাওয়ার ঘটনা থেকে এলাকার নামকরণ হয় গন্ডামারা। (তথ্যসূত্র- বাফা, চট্টগ্রাম)।

অর্থনীতি[সম্পাদনা]

এ ইউনিয়নে তরমুজ, খিরা ,মিষ্টি আলু , টমেটোসহ বিভিন্ন দেশীয় সবজি ও ফল উৎপাদিত হয়। এছাড়াও খাটখালী বাজার দিয়ে বিভিন্ন নৌপণ্য আদান-প্রদান হয়ে থাকে।

শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনা[সম্পাদনা]

এ ইউনিয়নে রয়েছে একটি ফাজিল (ডিগ্রি) মাদ্রসা, একটি উচ্চবিদ্যালয়, একটি দাখিল মাদ্রসা, একটি ভোকেশনাল ইনষ্টিটিউট, ৭ টি প্রাথমিক বিদ্যালয়, ৩ টি রেজি, প্রাথমিক বিদ্যালয় ১ টি এবতেদায়ী মাদ্রসা, ১টি কেজি স্কুল, ৪ টি মাজার ৬০টি মসজিদ, ২ টি কওমি মাদ্রসা ও একটি মন্দির।

বহিঃসংযোগ[সম্পাদনা]