কক্সবাজার সরকারি মহিলা কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কক্সবাজার সরকারি মহিলা কলেজ দক্ষিণ চট্টগ্রামের সর্ববৃহত্‍ বিদ্যাপীঠ এবং কক্সবাজারে স্বীকৃত প্রথম জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ।

কক্সবাজার সরকারি মহিলা কলেজ
নীতিবাক্যআঁধার ছেড়ে আলোর পথে
ধরনসরকারি কলেজ
স্থাপিত১৯৮৬; ৩৮ বছর আগে (1986)
প্রাতিষ্ঠানিক অধিভুক্তি
জাতীয় বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষএ কে ফারুক (প্রফেসর)
অবস্থান
এয়ারপোর্ট রোড কক্সবাজার
,
শিক্ষাঙ্গনশহুরে
ওয়েবসাইটwww.cgmc.edu.bd

শিক্ষা কার্যক্রম[সম্পাদনা]

কক্সবাজার সরকারি মহিলা কলেজে বর্তমানে একাদশ-দ্বাদশ শ্রেণীতে পাঠদানের পাশাপাশি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ও অনার্স পর্যায়ের কোর্স চালু রয়েছে

ডিগ্রি কোর্স
  1. বিএ
  2. বিএসএস
অনার্স কোর্স
  1. বাংলা
  2. অর্থনীতি

ইতিহাস[সম্পাদনা]

কক্সবাজার সরকারি মহিলা কলেজ টি ৩১ আগস্ট ১৯৮৬ তারিখে জনাব ওসমান সারওয়ার আলম চৌধুরী, প্রাক্তন এমপি, রাষ্ট্রদূতের দক্ষ স্টুয়ার্ডশিপ সহ একদল শিক্ষাবিদ, সমাজসেবী, সমাজকর্মী দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ওসমান সারওয়ার আলম চৌধুরী স্বেচ্ছায় সম্মানসূচক অধ্যক্ষের পদ অলঙ্কৃত করেছিলেন। ১৯৯৭ সালের ৭ এপ্রিল তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্য ১৭টি মহিলা কলেজের সঙ্গে কলেজটিকে সরকারি কলেজ হিসেবে ঘোষণা করেন।

ফলে ৭ এপ্রিল ১৯৯৭ তারিখ থেকে কলেজটির নাম পরিবর্তন করে কক্সবাজার সরকারি মহিলা কলেজ করা হয়। প্রাথমিক ভাবে শুধুমাত্র ইন্টারমিডিয়েট পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করা হতো, এখন শিক্ষার্থীরা ডিগ্রি পর্যায়েও ভর্তি হচ্ছে। এখানে প্রায় পনের শতাধিক শিক্ষার্থী রয়েছে যারা মানবিক, বিজ্ঞান এবং ব্যবসায়িক অধ্যয়নের বিভিন্ন গ্রুপে ইন্টারমিডিয়েট এবং ডিগ্রি স্তরে পড়াশোনা করছে।

একটি অত্যাধুনিক লাইব্রেরি, একটি কম্পিউটার ল্যাব এবং তিনটি বিজ্ঞান গবেষণাগার সবসময় শিক্ষার্থীদের সহায়তায় রয়েছে। এখানে বারোজন একাডেমিক কর্মী এবং ছয়জন সহকারী নিম্ন স্তরের কর্মী একাডেমিক ও অ-একাডেমিক কার্যক্রমে নিয়োজিত আছেন।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]