যশোর সরকারি সিটি কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যশোর সরকারি সিটি কলেজ
নীতিবাক্যজ্ঞানই শক্তি
ধরনসরকারি কলেজ
স্থাপিত১৯৬৭[১]
অধ্যক্ষমো. আশরাফ-উদ-দৌলা
শিক্ষার্থীপ্রায় ৮ হাজার[২]
ঠিকানা
মণিহার সিনেমা হলের পাশে
, , ,
শিক্ষাঙ্গনশহর
ওয়েবসাইটjgcc.gov.bd

যশোর সরকারি সিটি কলেজ বাংলাদেশের দক্ষিণাঞ্চলের খুলনা বিভাগের যশোর জেলা শহরের মণিহার এলাকায় অবস্থিত একটি স্নাতকোত্তর শিক্ষাপ্রতিষ্ঠান। প্রতিষ্ঠাকালীন সময় এটি যশোর সিটি কলেজ নামে পরিচিত ছিলো, যা ১৯৮৭ সালে থেকে বর্তমানে যশোর সরকারি সিটি কলেজ নামে পরিচিত হয়। বর্তমানে কলেজটি উচ্চ মাধ্যমিক ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক, সম্মান এবং স্নাতকোত্তর শ্রেণিতে বিভিন্ন বিষয়ে পাঠদান করা হয়। বর্তমানে এখানে প্রায় ৮ হাজার শিক্ষার্থী রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৭ সালের ১৭ জুলাই যশোরের তৎকালীন এমএনএ সরদার আহম্মদ আলীর নেতৃত্বে সে সময়ের শিক্ষানুরাগী ও দানশীল ব্যক্তিবর্গের প্রচেষ্টায় যশোর সিটি কলেজ প্রতিষ্ঠিত হয়।

কলেজটি প্রতিষ্ঠাকালে প্রফেসর এ এফ এম সলিমুল্লাহ অধ্যক্ষের দায়িত্বভার গ্রহণ করেন এবং একাডেমিক কার্যাবলী চালিয়ে নেয়ার লক্ষ্যে বিভিন্ন বিষয়ের শিক্ষক নিয়োগসহ, বোর্ড ও বিশ্ববিদ্যালয়ের অনুমতি গ্রহণসহ যাবতীয় কার্যাবলী সম্পাদন করেন। উচ্চ মাধ্যমিক ও স্নাতক পাস কোর্স বিদ্যমান অবস্থায় ১৯৭৪ সালে এ কলেজে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ে অনার্স কোর্স চালু হয়। ১৯৮৫ সালে এ কলেজে বাংলা বিষয়ে অনার্স কোর্স চালু করা হয়। ১৯৮৭ সালে কলেজটি জাতীয়করণকৃত হয়। ১৯৯২-৯৩ শিক্ষাবর্ষে এ কলেজে রাষ্ট্রবিজ্ঞানবাংলা বিষয়ে মাস্টার্স কোর্স চালু হয়। জাতীয়করণকৃত কলেজটির ভৌত অবকাঠামোগত সমস্যা সমাধানে বিজ্ঞান ভবন ও ছাত্র হোস্টেল নির্মিত হয়। ২০০৩-২০০৪ শিক্ষাবর্ষে এ কলেজে হিসাববিজ্ঞান, অর্থনীতি, সমাজকর্ম, ইংরেজিউদ্ভিদবিদ্যা বিষয়ে অনার্স কোর্স চালু হয়। অনেকগুলি অনার্স কোর্স চালু হওয়ার কারণে কলেজের শিক্ষক সংকটের সমাধানকল্পে কলেজটিতে ০৩টি অধ্যাপক, ০৮টি সহযোগী অধ্যাপকসহ মোট ২৮টি শিক্ষকের পদ সৃষ্টি হয়। পরবর্তীতে কলেজে ব্যবস্থাপনা, দর্শনইতিহাস বিষয়ে অনার্স কোর্স এবং সমাজকর্ম ও ইংরেজি বিষয়ে মাস্টার্স কোর্স চালু হয় এবং শিক্ষক সংকট সমাধানের জন্য তিনি বিভিন্ন বিষয়ে পদ সৃষ্টি করা হয়।

শিক্ষক ও শিক্ষার্থী[সম্পাদনা]

বর্তমানে কলেজটিতে শিক্ষক শিক্ষিকার পদ ৮৯টি এর বিপরীতে ৭০ জন কর্মরত। অফিস সহকারী ০৮ জনসহ অফিস সহায়কের সংখ্যা ৪০ জন। এ কলেজে বর্তমানে ৭৫০০ জন ছাত্র-ছাত্রী অধ্যায়নরত।

উল্লেখযোগ্য শিক্ষার্থী[সম্পাদনা]

অনার্স কোর্স[সম্পাদনা]

এছাড়াও আরও বিষয় আছে

তথ্যসূত্র[সম্পাদনা]