সরকারি হরগঙ্গা কলেজ

স্থানাঙ্ক: ২৩°৩৩′০৩″ উত্তর ৯০°৩২′৩০″ পূর্ব / ২৩.৫৫০৭০৩° উত্তর ৯০.৫৪১৮০১° পূর্ব / 23.550703; 90.541801
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরকারি হরগঙ্গা কলেজ
সরকারি হরগঙ্গা কলেজ.jpg
অবস্থান
মুন্সীগঞ্জ সদর

স্থানাঙ্ক২৩°৩৩′০৩″ উত্তর ৯০°৩২′৩০″ পূর্ব / ২৩.৫৫০৭০৩° উত্তর ৯০.৫৪১৮০১° পূর্ব / 23.550703; 90.541801
তথ্য
ধরনসরকারি কলেজ
প্রতিষ্ঠাকালডিসেম্বর ১৮, ১৯৩৮; ৮৩ বছর আগে (December 18, 1938)
বিদ্যালয় জেলামুন্সীগঞ্জ জেলা
ক্রীড়াফুটবল, ক্রিকেট, বাস্কেটবল, ভলিবল, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, হ্যান্ডবল
ওয়েবসাইটharagangacollege.edu.bd

সরকারি হরগঙ্গা কলেজ বাংলাদেশের ঢাকা বিভাগের মুন্সীগঞ্জ জেলার সদর উপজেলায় অবস্থিত একটি সরকারি কলেজ।[১][২]

ইতিহাস[সম্পাদনা]

১৯৩৮ সালের ১৮ ডিসেম্বর সরকারি হরগঙ্গা কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটির প্রতিষ্ঠাতা টঙ্গিবাড়ী উপজেলার আশুতোষ গাঙ্গুলী। তার বাবার নাম হরনাথ গাঙ্গুলী এবং মায়ের নাম গঙ্গাশ্বরী দেবী। সে সময় অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী শেরেবাংলা এ কে ফজলুল হক বাবার নামের প্রথম অংশ হর এবং মায়ের নামের প্রথম অংশ গঙ্গা একত্র করে কলেজের নামকরণ করেন 'হরগঙ্গা'এবং তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।কলেজটিতে আনুষ্ঠানিক শিক্ষাকার্যক্রম শুরু হয়েছিল ১৯৩৯ সালে। কলেজটির প্রথম অধ্যক্ষ ছিলেন শ্রী বিরেন্দ্র মুখার্জী। যিনি কলকাতার বিখ্যাত প্রেসিডেন্সী কলেজে নেতাজী সুভাষ চন্দ্র বোসের সমসাময়িক ছিলেন। কলেজটিতে ১৯৪১ সাল থেকে ১৯৪৬ সাল পর্যন্ত কর্মমুখী শিক্ষা প্রদানের ব্যবস্থা চালু ছিল। ১৯৪১ সালে কলেজের গ্রন্থাগারে প্রতিষ্ঠাতা শ্রী আশুতোষ গাঙ্গুলীর মার্বেল পাথরের একটি মূর্তী স্থাপন করা হয় এবং ১৯৪২ সালে তাঁর নামানুসারে কলেজ এর অডিটোরিয়াম এর নামকরণ করা হয় 'আশুতোষ হল'। [২][৩]

একাডেমিক বিভাগ[সম্পাদনা]

সরকারি হরগঙ্গা কলেজে শিক্ষাবর্ষ ১৯৯৫-৯৬ থেকে অনার্স-মাস্টার্স কোর্স ডিগ্রি চালু হয়। ১৫টি বিষয়ে অনার্স ও ৯টি বিষয়ে মাস্টার্স কোর্স চালু আছে।

বিভাগ সমূহঃ-

পাঠ্যক্রমবহির্ভূত কার্যক্রম[সম্পাদনা]

পাঠ্যক্রম অধ্যয়নের পাশাপাশি এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা কবিতা আবৃত্তি, বিতর্ক, সংগীত ইত্যাদি চর্চা করে থাকে। এছাড়া বিভিন্ন ধরনের খেলাধুলা অনুশীলন সহ প্রতিবছর বার্ষিক খেলাধুলাও অনুষ্ঠিত হয়।

আরো দেখুন[সম্পাদনা]

গ্রন্থাগারঃ আমাদের কলেজের রয়েছে ইন্টারনেট সুবিধা সংবলিত আধুনিক গ্রন্থাগার। এতে বিভিন্ন বিষয়ভিত্তিক বই, রেফারেন্স বুক, পাঠ্যবই, দৈনিক পত্রিকা, ম্যাগাজিন প্রভৃতির বিপুল সমাহার রয়েছে।

আইসিটি ল্যাবঃ বর্তমান যুগ কম্পিউটার ইন্টারনেটের যুগ। আমাদের রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুযোগ সুবিধা সংবলিত আধুনিক কম্পিউটার ল্যাব। দ্রুত ডাউনলোড, কম্পিউটারে ডাটা সংগ্রহ প্রভৃতির জন্য আইসিটি ল্যাব একটি অনন্য জোন।

বিশেষায়িত কম্পিউটার ল্যাবঃ কলেজে ইন্টারনেট সংযোগ সমৃদ্ধ একটি সুসজ্জিত কম্পিউটার ল্যাব রয়েছে। সকল শিক্ষার্থীর জন্য কম্পিউটার প্রশিক্ষণ আবশ্যিক। এখানে শিক্ষকবৃন্দকে ডিজিটাল কনটেন্ট তৈরিতে প্রশিক্ষণ দেওয়া হয়।

বিজ্ঞানাগারঃ আমাদের কলেজে রয়েছে পদার্থ, রসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান, গণিত ও ভূগোল বিষয়ের আধুনিক বৈজ্ঞানিক যন্ত্রপাতি ও আনুষঙ্গিক উপাদান দ্বারা সমৃদ্ধ বিজ্ঞানাগার। যাতে গবেষণা ও বিজ্ঞান চর্চার অবাধ সুযোগ রয়েছে।

মাল্টিমিডিয়া ক্লাসরুমঃ তথ্যপ্রযুক্তির উৎকর্ষের যুগে মাল্টিমিডিয়া ক্লাসরুম সময়ের দাবি। আমাদের রয়েছে মাল্টিমিডিয়া ক্লাসরুম। যাতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে আধুনিক শিক্ষার উপকরণ ব্যবহার করে শিক্ষার্থীদের পাঠদান করা হয়। প্রায় প্রতিটি ক্লাসে একটি করে মাল্টিমিডিয়া প্রজেক্টর রয়েছে।

হলঃ আমাদের কলেজে সাধারণত দুটি হল রয়েছে। তাপসী রাবেয়া হল ও শহীদ জিয়াউর রহমান হল। এছাড়া নতুন হল নির্মাণের কাজ চলছে।

কলেজ মসজিদঃ ছাত্র-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং জনসাধারণের নামাজ আদায়ের জন্য কলেজে একটি শীতাতপ নিয়ন্ত্রিত মসজিদ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মুন্সীগঞ্জ জেলার কলেজ"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ১ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১ ফেব্রুয়ারি ২০২০ 
  2. "মায়ায় জড়ানো ক্যাম্পাস"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২০-০২-০১ 
  3. "সরকারি হরগঙ্গা কলেজের ইতিহাস"haragangacollege.edu.bd। ২০২০-০২-০১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০২-০১