ছোলাবুট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ছোলাবুট
বড় ছোলা দিয়ে তৈরিকৃত
প্রকারপ্রধান বা জলখাবার
উৎপত্তিস্থলভারতীয় উপমহাদেশ
অঞ্চল বা রাজ্যভারতীয় উপমহাদেশের উত্তরাঞ্চল
সংশ্লিষ্ট জাতীয় রন্ধনশৈলীভারত, বাংলাদেশ, পাকিস্তান
পরিবেশনগরম
প্রধান উপকরণছোলা, পিঁয়াজ, টমেটো, ধনে, রসুন, মরিচ, আদা, তেল, মশলা
ভিন্নতাআলু ছোলা, মুরগি ছোলা, ছোলে বাটুরে
ছোলাবুটের কাঁচা উপকরণ
ছোলা কুলচা (চ্যাপ্টা রুটির সাথে পরিবেশন করা ছোলা)

ছোলাবুট ([ˈtʃənaː məˈsaːlaː], আক্ষরিক অর্থে 'মিশ্র-মশলাযুক্ত ছোট-ছোলা'), যা চন্নয়, ছোলে মসলা, ছোলে মসলা, ছোলে বা ছোলা নামেও পরিচিত ভারতীয় উপমহাদেশ থেকে উদ্ভূত একটি খাবার।[১] প্রধান উপাদান হল চানা चना বিভিন্ন ধরনের ছোলা বা কালা চানা ('কালো চানা') যা সাধারণ ছোলার ব্যাসের প্রায় অর্ধেক হয়, রান্না করার পরেও যার শক্তিশালী স্বাদ এবং শক্ত টেক্সচার বজায় থাকে।

ছোলে হল বড় এবং হালকা রঙের ছোলার নাম যা সাধারণত পশ্চিমে পাওয়া যায়। এগুলো হিন্দিতে কাবুলি চানা (काबुली चना) নামে পরিচিত, এবং বাংলাতে ছোলা নামেই পরিচিত। ছোলাবুট একটি টক সাইট্রাস স্বাদের সাথে (গন্ধ সাধারণত ধনে এবং পেঁয়াজ থেকে আসে) মোটামুটি শুষ্ক এবং মসলাযুক্ত হয়। বেশিরভাগ ভারতীয় রেস্তোরাঁয় ছোলা সাধারণত ছোলে/চানা শব্দ দ্বারা প্রতিস্থাপিত হয়, এবং উভয় সংস্করণ ভারতীয় উপমহাদেশে জলখাবার এবং রাস্তার খাবার হিসাবে ব্যাপকভাবে বিক্রি হয়। বাংলাদেশী রেস্তোরাঁয় এটাকে ছোলা/চানাবুট/ছোলাবুট নামেই ডাকা হয়।

উপাদান[সম্পাদনা]

ছোলার সাথে ছোলাবুটের উপাদানগুলির মধ্যে সাধারণত পেঁয়াজ, কাটা টমেটো, ঘি, জিরা, হলুদ, ধনে গুঁড়া, রসুন, মরিচ, আদা, আমচুর বা লেবুর রস এবং গরম মসলা অন্তর্ভুক্ত থাকে।[২]

আঞ্চলিক খাবার[সম্পাদনা]

ভারত[সম্পাদনা]

ভারতে এটি রাস্তায় এবং রেস্তোরাঁয় বিক্রি হয় এবং এটি পুরি দিয়ে খাওয়া যেতে পারে।

বাংলাদেশ[সম্পাদনা]

বাংলাদেশের অনেক জায়গায় এই খাবারটিকে চানাবুটও বলা হয় এবং সাধারণত নাস্তা হিসেবে খাওয়া হয়। বাংলা ভাষায় কালা ছোলাবুটকে বুট বলা হয় এবং মুড়ি নামে পরিচিত ভাতের পাফ দিয়েও খাওয়া হয়।

পাকিস্তান[সম্পাদনা]

আলু ছোলে আলু বা ছোলা দিয়ে তৈরি ছোলাবুটের একটি পাকিস্তানি প্রকরণ। লাহোরে মুরঘ ছোলে নামক এ খাবারের একটি ভিন্নতা ব্যবহার করা হয়।

মরক্কো[সম্পাদনা]

ছোলা বাটারনাট ট্যাগিন হল মরোক্কান রন্ধনপ্রণালী থেকে একটি ভিন্নতা যা মশলা এবং রোস্টেড স্কোয়াশ দিয়ে তৈরি। থালাটি গরম বাষ্পযুক্ত বা স্বাদযুক্ত কুসকুসের উপরে পরিবেশন করা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Bhagat, Rasheeda (অক্টো ৭, ২০০৫)। "Cooking with Ees"The Hindu Business Line। অক্টোবর ১৫, ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ আগস্ট ২৫, ২০১২ 
  2. Pitre, Urvashi (সেপ্টেম্বর ১৯, ২০১৭)। Indian Instant Pot® Cookbook: Traditional Indian Dishes Made Easy and Fast। Rockridge Press। পৃষ্ঠা 54আইএসবিএন 978-1939754547