দুধ পাতি চা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
দুধ পাতি চা
Doodh Patti Chai.JPG
বিস্কুট সহ দুধ পাতি চা
ধরনস্বাদযুক্ত চা
অঞ্চল বা রাজ্যভারতীয় উপমহাদেশ
প্রধান উপকরণচা, দুধ, মশলা, চিনি (ঐচ্ছিক)
রন্ধনপ্রণালী: দুধ পাতি চা  মিডিয়া: দুধ পাতি চা

দুধ পাতি চই বা চা ( from ) একটি চা পানীয়, যা ভারতীয় উপমহাদেশ থেকে উত্পন্ন, নেপাল, ভারত, পাকিস্তান,[১] এবং বাংলাদেশে খাওয়া হয়, যেখানে দুধ, চিনি সহ এক সাথে চা দিয়ে সেদ্ধ করা হয়। দুধ পাতি সাদা চা থেকে আলাদা, এটিতে কেবল দুধ এবং চা ব্যবহার করা হয়। [২] এই চায়ে পানি অন্তর্ভুক্ত করা হয় না। এটি কেবল দুধ, চা পাতা এবং চিনি দিয়ে তৈরি। এই দুধভিত্তিক [৩] চা দক্ষিণ এশিয়ায় বেশ সাধারণ একটি পানীয়। এটি নিয়মিত, জল ভিত্তিক সাদা চায়ের তুলনায় সামান্য ব্যয়বহুল।

ব্যুৎপত্তি ও পরিভাষা[সম্পাদনা]

অনেক ইন্দো-আর্য ভাষায়, চাই বা চা হচ্ছে চা শব্দ। এটি পার্সিয়ান চ্য চ্য থেকে এসেছে, যা চা- চি জন্য চীনা শব্দ থেকে উদ্ভূত হয়েছিল á [৪] Doodh মানে দুধ এবং পাতি বলতে গাছের পাতা। সুতরাং, শব্দটি, দুধ পাটি চাই আক্ষরিক অর্থ দুধ পাতার চা।

প্রস্তুতি[সম্পাদনা]

একটি প্রস্তুতির পদ্ধতিতে একটি পাত্রটিতে পানি যোগ করা হয় এবং এটি ফুটন্ত হওয়া পর্যন্ত রেখে দেওয়া হয়। পানি একবার ফুটতে শুরু করলে এতে চা যুক্ত করা হয়। মিশ্রণটি এবার বেটে রাখা হয়। তারপরে সম্পূর্ণ ক্রিম দুধ মিশ্রণে যুক্ত করা হয় এবং এটি কম আঁচে জ্বাল করা হয়। চিনি প্রায়শই স্বাদ অনুসারে যুক্ত করা হয়। [৫] কম আঁচে পুঙ্খানুপুঙ্খভাবে মেশানোর পরে, চায়ের পরিবেশনের আগে একটি চা স্ট্রেনার ব্যবহার করা হয়। এটি সাধারণত কাপগুলিতে ঢেলে দেওয়া হয় তবে কেউ কেউ এটি একটি পিরিচে ঢেলে প্রান্ত থেকে পুরানো রীতিতে পান করতে পছন্দ করেন। [৬]

খরচ[সম্পাদনা]

দুধ পাতি পথিপার্শ্বস্থ এ পরিবেশিত হয় ধাবাতে এবং Chaiwalas পাকিস্তান সব। [৬] এটি সাধারণত সঙ্গে ক্ষয়প্রাপ্ত হয় parathay এবং ভাজা ডিম বা অমলেট সময় ব্রেকফাস্ট । ব্যস্ততার পরে অবসর সময়ে এটিও খাওয়া হয়। [৭] এটি গিলগিট-বালতিস্তানের হুনজার বরফের পাহাড়ের মাঝেও গ্রাস করা হয়। [৮]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Page 110"Newsline। ২০০৬। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭Camomile tea, Earl Grey, iced tea and a green tea that exudes the scent of a combination of herbs share space on the tea menu with standard Pakistani doodh pati that certainly does not come from Manuel. 
  2. Khurram, Shahjahan (২০ মার্চ ২০১৫)। "10 things you love about chai!"ARY News। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭Our very own local flavors range from an impressive saada chai to doodh patti (milk and tea). 
  3. Bain, Jennifer (২৫ সেপ্টেম্বর ২০১৪)। "Toronto restaurant news: Egyptian brunch and samosas"The Toronto Star। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭There's also "Sultan's Tea" — doodh pati (Pakistani milk-based chai), mint, pea, Moroccan, cardamom and black currant. 
  4. "Definition of Chai"Merriam-Webster। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭ 
  5. "Pakistani cuisine"BusinessMirror। ২৩ মার্চ ২০১৭। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭Doodh Pati Chai is made by cooking tea leaves with milk and sugar, sometimes served with cardamom for fragrance. Extremely sweet, this is a local variation of a builder’s tea. 
  6. Ansari, Noman (২৯ অক্টোবর ২০১৫)। "The perfect doodh pati: I quizzed my chai wala, so you don't have to"Dawn। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭ 
  7. Islam, Nazish (১০ জুলাই ২০১৬)। ""Do parathay or ek doodh patti""Dawn। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭ 
  8. Andrews, Basil (২৯ জানুয়ারি ২০১৭)। "Trek: The shepherds' trail"Dawn। সংগ্রহের তারিখ ২৬ সেপ্টেম্বর ২০১৭