দেশী ঘোল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দেশী ঘোল
দেশী ঘোলে ভরা এক গ্লাস
প্রকারপানীয়
উৎপত্তিস্থলভারতীয় উপমহাদেশ
অঞ্চল বা রাজ্যভারতীয় উপমহাদেশ
সংশ্লিষ্ট জাতীয় রন্ধনশৈলীভারত
প্রধান উপকরণদই, পানি, মশলা

দেশী ঘোল (গু:छाश छाश, হি:छाछ छाछ) হল ভারতীয় উপমহাদেশে জনপ্রিয় একটি দই-ভিত্তিক পানীয়।[১] রাজস্থানীতে একে বলা হয় ঘোল, ওডিয়াতে বলা হয় ঘোল/চাশ, তামিলমালয়ালম ভাষায় মোরু, মারাঠিতে তাক, তেলেগুতে মজ্জিগা, কন্নড় ভাষায় মাজ্জিগে, তুলুতে আলে (উচ্চারণ আ-লে) ও বাংলায় ঘোলভারতীয় ইংরেজিতে এটাকে প্রায়ই বাটারমিল্ক বলা হয়।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

চাস বা চাচ (ঘোল) নামটি সংস্কৃত শব্দ চচ্চিকা (छच्छिका) থেকে এসেছে, যার অর্থ মন্থন করা দই যা থেকে মাখন সরানো হয়েছে।[২]

প্রস্তুতি এবং বৈচিত্র[সম্পাদনা]

মাধনি (হুইপার) নামে একটি হাতে ধরা যন্ত্র ব্যবহার করে একটি পাত্রে দই (দই / দই) এবং ঠান্ডা পানি একসাথে মন্থন করে দেশী ঘোল তৈরি করা হয়। এটিকে বিভিন্ন ধরনের মশলা দিয়ে সাধারণ বা পাকা করে খাওয়া যেতে পারে বা মিষ্টি করে তৈরি করা যেতে পারে (এবং তখন মিথি দেশী ঘোল নামে পরিচিত)। [৩] দেশী ঘোল তাজা দই থেকে তৈরি করা যেতে পারে ও এই জাতীয় দেশী ঘোলের প্রাকৃতিক স্বাদ হালকা মিষ্টি।

টক ও স্বাদ[সম্পাদনা]

দেশী ঘোল সাধারণভাবে খাওয়া যেতে পারে, তবে সাধারণত সামান্য লবণ যোগ করা হয়। এটি দেশী ঘোলের জন্য সবচেয়ে সাধারণ মশলা। লবণাক্ত দেশী ঘোলে এককভাবে বা একে অপরের সাথে সংমিশ্রণে অনেক অন্যান্য টক ও মশলা যোগ করা যেতে পারে। দেশী ঘোলে যোগ করার আগে এই মশলাগুলি সাধারণত এক চামচ রান্নার তেল ব্যবহার করে একটি কড়ায় ভাজা হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fatih Yildiz, Development and Manufacture of Yogurt and Other Functional Dairy Products, CRC Press, 2010, p. 11
  2. Dasa, Syamasundara (১৯৬৫–১৯৭৫)। "Hindi sabdasagara"dsal.uchicago.edu। সংগ্রহের তারিখ ২০২২-১২-১৪ 
  3. Jaffrey, Madhur (২০১৪-০৯-২৫)। Curry Easy Vegetarian: 200 recipes for meat-free and mouthwatering curries from the Queen of Curry (ইংরেজি ভাষায়)। Ebury Publishing। আইএসবিএন 978-1-4735-0345-8