ভানেসা রেডগ্রেভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভানেসা রেডগ্রেভ

Vanessa Redgrave
Vanessa Redgrave 2017.jpg
২০১৭ সালে ভানেসা রেডগ্রেভ
জন্ম (1937-01-30) ৩০ জানুয়ারি ১৯৩৭ (বয়স ৮৩)
ব্ল্যাকহিথ, লন্ডন, ইংল্যান্ড
পেশা
  • অভিনেত্রী
  • রাজনৈতিক কর্মী
কর্মজীবন১৯৫৮-বর্তমান
উল্লেখযোগ্য কর্ম
চলচ্চিত্রের তালিকা
দাম্পত্য সঙ্গী
সঙ্গীটিমথি ডল্টন (১৯৭১–১৯৮৬)
সন্তান
পিতা-মাতা
পরিবাররেডগ্রেভ পরিবার
পুরস্কারপূর্ণ তালিকা

ভানেসা রেডগ্রেভ সিবিই (ইংরেজি: Vanessa Redgrave; জন্ম: ৩০শে জানুয়ারি ১৯৩৭) হলেন একজন ইংরেজ অভিনেত্রী ও রাজনৈতিক কর্মী। তিনি চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে একটি একাডেমি পুরস্কার, টেলিভিশন অভিনয়ের জন্য দুটি এমি পুরস্কার এবং মঞ্চে অভিনয়ের জন্য একটি টনি পুরস্কার লাভ করেন। ফলে তিনি অভিনয়ের ত্রিমুকুট বিজয়ী অভিনয়শিল্পীদের একজন। এছাড়া তিনি দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার, একটি বাফটা পুরস্কার ও একটি স্ক্রিন অ্যাক্টরস গিল্ড পুরস্কার লাভ করেছেন। ২০০৩ সালে তার নাম আমেরিকান থিয়েটার হল অব ফেমে অন্তর্ভুক্ত হয়[১] এবং ২০১০ সালে তাকে বাফটা ফেলোশিপ প্রদান করা হয়।[২]

ভানেসা অভিনয়শিল্পী পরিবার রেডগ্রেভ পরিবারের একজন। তিনি স্যার মাইকেল রেডগ্রেভ ও লেডি রেডগ্রেভের (অভিনেত্রী রেচেল কেম্পসন) কন্যা এবং লিন রেডগ্রেভকরিন রেডগ্রেভের বোন। পরিচালক টনি রিচার্ডসনের প্রাক্তন স্ত্রী এবং নাতাশা রিচার্ডসনজোয়েলি রিচার্ডসনের মাতা, ব্রিটিশ অভিনেত্রী জেমা রেডগ্রেভের ফুফু এবং অভিনেতা লিয়াম নিসনের শ্বাশুড়ি।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রেডগ্রেভ ১৯৩৭ সালের ৩০শে জানুয়ারি লন্ডনের ব্ল্যাকহিথে জন্মগ্রহণ করেন। তার পিতা স্যার মাইকেল রেডগ্রেভ এবং মাতা রেচেল কেম্পসন দুজনেই অভিনয়শিল্পী।[৩] ওল্ড ভিসে হ্যামলেট নাটকের মঞ্চায়নকালে লরন্স অলিভিয়ে দর্শকদের সামনে তার জন্মের ঘোষণা দেন। তিনি জানান লায়ের্টেসের (মাইকেলের অভিনীত চরিত্র) কন্যা জন্মগ্রহণ করেছে। তার দুই বোন লিন রেডগ্রেভকরিন রেডগ্রেভও স্বনামধন্য অভিনেত্রী।

রেডগ্রেভ তার আত্মজীবনীতে লিখেন তার সবচেয়ে পুরনো স্মৃতি হল ইস্ট এন্ডকভেন্ট্রি ব্লিটজ[৪] ইস্ট এন্ড ব্লিটজের পর রেডগ্রেভ তার পরিবারের সাথে হিয়ারফোর্ডশায়ারে চলে যান এবং ১৯৪৩ সালে পুনরায় লন্ডনে ফিরে আসেন।[৫] তিনি ওস্টারের অ্যালিস ওটলি স্কুল এবং লন্ডনের কুইন্স গেট স্কুলে পড়াশোনা করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Theater honors put women in the spotlight"পিটার্সবার্গ পোস্ট গেজেট। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৮ 
  2. "Vanessa Redgrave to Receive Fellowship"বাফটা (ইংরেজি ভাষায়)। ১১ ফেব্রুয়ারি ২০১০। সংগ্রহের তারিখ ৬ জুন ২০১৮ 
  3. General Register Office। "England and Wales Birth Registration Index, 1837–2008"FamilySearch। The Church of Jesus Christ of Latter-day Saints। সংগ্রহের তারিখ ২৪ সেপ্টেম্বর ২০১৫Vanessa Redgrave, 1937, Greenwich, London, England; Mother's maiden name Kempson 
  4. রেডগ্রেভ ১৯৯১, পৃ. ৬-৭।
  5. রেডগ্রেভ ১৯৯১, পৃ. ৭, ১২।

উৎস[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]