গোল্ডি হন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
গোল্ডি হন
Goldie Hawn at TED 2008 cropped.jpg
২০০৮ সালে হন
স্থানীয় নাম
Goldie Hawn
জন্ম
গোল্ডি জিঅ্যান হন

(1945-11-21) ২১ নভেম্বর ১৯৪৫ (বয়স ৭৩)
বাসস্থানভ্যাঙ্কুভার, ব্রিটিশ কলাম্বিয়া, কানাডা
স্নোমাস ভিলেজ, কলোরাডো, মার্কিন যুক্তরাষ্ট্র
ম্যানহাটন, নিউ ইয়র্ক, মার্কিন যুক্তরাষ্ট্র
ব্রেন্টউড, ক্যালিফোর্নিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
পাম ডেজার্ট, ক্যালিফোর্নিয়া
পেশাঅভিনেত্রী, প্রযোজক, গায়িকা
কার্যকাল১৯৬৭-বর্তমান
দাম্পত্য সঙ্গীগাস ট্রিকোনিস
(বি. ১৯৬৯; বিচ্ছেদ. ১৯৭৬)

বিল হাডসন
(বি. ১৯৭৬; বিচ্ছেদ. ১৯৮২)
সঙ্গীকার্ট রাসেল (১৯৮৩-বর্তমান)
সন্তানঅলিভার হাডসন
কেট হাডসন
ওয়াইট রাসেল

গোল্ডি জিঅ্যান হন (ইংরেজি: Goldie Jeanne Hawn; জন্ম: ২১ নভেম্বর ১৯৪৫)[১] হলেন একজন মার্কিন অভিনেত্রী, প্রযোজক, ও গায়িকা। তিনি এনবিসির স্কেচ হাস্যরসাত্মক অনুষ্ঠান রোয়ান অ্যান্ড মার্টিন্‌স লাফ-ইন (১৯৬৮-৭০)-এ অভিনয় করে খ্যাতি অর্জন করেন। পরে ক্যাকটাস ফ্লাওয়ার (১৯৬৯) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কারগোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। এছাড়া প্রাইভেট বেঞ্জামিন (১৯৮০) চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

হন তিন দশকের বেশি সময় তারকা খ্যাতি ধরে রাখেন, এবং এই সময়ে দেয়ার্স আ গার্ল ইন মাই সোপ (১৯৭০), বাটারফ্লাইজ আর ফ্রি (১৯৭২), দ্য সুগারল্যান্ড এক্সপ্রেস (১৯৭৪), শ্যাম্পু (১৯৭৫), ফাউল প্লে (১৯৭৮), সিমস লাইক ওল্ড টাইমস (১৯৮০) চলচ্চিত্রে অভিনয় করেন। হনের পরবর্তী কাজগুলো হল অভারবোর্ড (১৯৮৭), বার্ড অন ওয়্যার (১৯৯০), ডেথ বিকামস হার (১৯৯২), হাউজসিটার (১৯৯২), দ্য ফার্স্ট ওয়াইভস ক্লাব (১৯৯৬), দ্য আউট-অব-টাউনার্স (১৯৯৯), এবং দ্য ব্যাঙ্গার সিস্টার্স (২০০২)। পনের বছর অভিনয় থেকে দূরে থাকার পর তিনি ২০১৭ সালে স্ন্যাচড চলচ্চিত্র দিয়ে অভিনয়ে ফিরেন।

হন অলিভার হাডসন, কেট হাডসনওয়াইট রাসেলের মাতা। সঙ্গীতজ্ঞ বিল হাডসন তার প্রাক্তন স্বামী ছিলেন, ১৯৮৩ সাল থেকে অভিনেতা কার্ট রাসেল তার সঙ্গী। ২০১৩ সালে হন ফাউন্ডেশন গঠন করেন, যা সুবিধা-বঞ্চিত শিশুদের সহায়তা করে থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Goldie Hawn"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। এঅ্যান্ডই টেলিভিশন নেটওয়ার্কস। সংগ্রহের তারিখ ১৯ এপ্রিল ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]