ব্রেন্ডা ব্লেদিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ব্রেন্ডা ব্লেদিন
Brenda Blethyn
Brenda Blethyn at the 2014 Berlin Film Festival.jpg
২০১৪ সালে বার্লিনালেতে ব্লেদিন
জন্ম
ব্রেন্ডা অ্যান ব্লেদিন

(1946-02-20) ২০ ফেব্রুয়ারি ১৯৪৬ (বয়স ৭৪)
মাতৃশিক্ষায়তনগিল্ডফোর্ড স্কুল অব অ্যাক্টিং
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৭৬-বর্তমান
দাম্পত্য সঙ্গীঅ্যালান ব্লেদিন
(বি. ১৯৬৪; বিচ্ছেদ. ১৯৭৩)

মাইকেল মেহিউ (বি. ২০১০)

ব্রেন্ডা অ্যান ব্লেদিন ওবিই (ইংরেজি: Brenda Anne Blethyn; বিবাহপূর্ব: বোটল, ২০ ফেব্রুয়ারি ১৯৪৬) হলেন একজন ইংরেজ অভিনেত্রী। তিনি শ্রমজীবী শ্রেণীয় চরিত্রে অভিনয় করে পরিচিতি লাভ করেন। অভিনয় জীবনে তিনি একটি গোল্ডেন গ্লোব পুরস্কার ও একটি বাফটা পুরস্কার অর্জন করেন এবং দুটি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

ব্লেদিন গিল্ডফোর্ড স্কুল অব অ্যাক্টিংয়ে ভর্তি হয়ে অভিনয়ের প্রশিক্ষণ লাভ করেন এবং পরে রয়্যাল ন্যাশনাল থিয়েটারে যোগদান করেন। তিনি ট্রোইলাস অ্যান্ড ক্রেসিডা (১৯৭৬), মিস্ট্রিজ (১৯৭৯), স্টিমিং (১৯৮১), এবং বেনেফ্যাক্টরস (১৯৯৪) নাটকে অভিনয় করে খ্যাতি অর্জন করেন এবং শেষোক্ত নাটকের জন্য একটি অলিভিয়ে পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

১৯৮০ সালে মাইক লেইয়ের গ্রোন-আপস ধারাবাহিক দিয়ে তার টেলিভিশনে অভিষেক হয়। তিনি পরে স্বল্পকালীন সিটকম চান্স ইন আ মিলিয়ন (১৯৮৪-৮৬) এবং দ্য লেবারস অব এরিকা (১৯৮৯-৯০)-এ প্রধান চরিত্রে অভিনয় করেন। ১৯৯০ সালে নিকোলাস রোগের দ্য উইচেস-এ ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়। তিনি ১৯৯৬ সালে মাইক লেইয়ের নাট্যধর্মী চলচ্চিত্র সিক্রেটস্‌ অ্যান্ড লাইজ-এ অভিনয় করে সাফল্য অর্জন করেন এবং এই কাজের জন্য শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে কান চলচ্চিত্র উৎসব পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কারবাফটা পুরস্কার অর্জন করেন এবং অস্কারের মনোনয়ন লাভ করেন। তিনি ১৯৯৮ সালে লিটল ভয়েস চলচ্চিত্রে অভিনয় করে তার দ্বিতীয় অস্কারের মনোনয়ন লাভ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ব্লেদিন ১৯৪৬ সালের ২০শে ফেব্রুয়ারি কেন্টের রামসগেটে এক রোমান ক্যাথলিক শ্রমজীবী শ্রেণির পরিবারে জন্মগ্রহণ করেন। তার মাতা লুইজা ক্যাথলিন (জন্ম: সাপল, ১০ মে ১৯০৪-১৯৯২) ছিলেন একজন গৃহিণী ও গৃহপরিচারিকা। তার পিতা উইলিয়াম চার্লস বোটল (৫ মার্চ ১৮৯৪-আনু. ১৯৮৪) মেষপালক ছিলেন এবং ছয় বছর রয়্যাল ফিল্ড আর্টিলারির সাথে ব্রিটিশ ভারতে ছিলেন। সেখান থেকে তিনি ব্রোডস্টেয়ারে এক পরিবারের ভৃত্য হিসেবে যোগদান করেন। সেই বাড়িতেই গৃহপরিচারিকা হিসেবে কাজ করতেন লুইজা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বে বেডফোর্ডশায়ারের লুটনে উইলিয়াম ভক্সহল কার ফ্যাক্টরিতে মেকানিক হিসেবে কাজ পান।

ব্লেদিন টেকনিক্যাল কলেজে প্রশিক্ষণ গ্রহণ করেন এবং একটি ব্যাংকে স্টেনোগ্রাফার ও নথি রাখার কাজ করতেন। তার প্রথম বিবাহ বিচ্ছেদের পর তিনি তার অভিনয়ের শখকে পেশাদার রূপ দিতে আগ্রহী হয়ে ওঠেন। তিনি গিল্ডফোর্ড স্কুল অব অ্যাক্টিংয়ে ভর্তি হন এবং সেখান থেকে অভিনয়ের প্রশিক্ষণ গ্রহণ করে ১৯৭৬ সালে লন্ডনের মঞ্চে কাজ শুরু করেন। তিনি রয়্যাল ন্যাশনাল থিয়েটারে কয়েক বছর কাজ করেন, এবং এই সময়ে তিনি স্যার রাফ রিচার্ডসনের বিপরীতে ট্রোইলাস অ্যান্ড ক্রেসিডা, ট্যাম্বারলেইন দ্য গ্রেট, ও দ্য ফ্রুটস অব এনলাইটেনমেন্ট এবং বেডরুম ফার্স, দ্য প্যাসনস্ট্রিফ নাটকে অভিনয় করেন।

কর্মজীবন[সম্পাদনা]

ব্লেদিন ১৫ বছর মঞ্চে ও টেলিভিশনে কাজ করার পর ১৯৯০ সালে কল্পনাধর্মী দ্য উইচেস চলচ্চিত্রে একটি ছোট চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বড় পর্দায় কাজ শুরু করেন। এটি রোয়াল্ড ডালের একই নামের বই অবলম্বনে নির্মিত এবং এতে তার সহশিল্পী ছিলেন অ্যাঞ্জেলিকা হিউস্টন ও জেন হরক্‌স। দ্য উইচেস ছবিটি ইতিবাচক পর্যালোচনা লাভ করে এবং অল মিডিয়া গাইড-এর ক্রেইগ বাটলার মিসেস জেনকিন্স চরিত্রে ব্লেদিনের কাজকে "মূল্যবান সহযোগিতা" হিসেবে উল্লেখ করেন।[১]

১৯৯১ সালে নিউ ইয়র্কে একটি মঞ্চনাটকে অভিনয়ের পর রবার্ট রেডফোর্ডের পরবর্তী কাজ আ রিভার রানস থ্রো ইট (১৯৯২) ছবিতে নরম সুরের মাতৃস্থানীয় চরিত্রের জন্য তার নাম সুপারিশ করা হয়। নরমান ম্যাকলিনের ১৯৭৬ সালের একই নামের উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিটিতে তার সহশিল্পী ছিলেন ক্রেইগ শেফার ও ব্র্যাড পিট। রেডফোর্ড তার এই কাজের জন্য ব্লেদিনকে পশ্চিম আমেরিকান ভাষা শিখার জন্য এবং এই চরিত্রের প্রস্তুতির জন্য তাকে মন্টানার লিভিংস্টনে থাকতে পাঠান।[২] মুক্তির পর ১৯ মিলিয়ন মার্কিন ডলার নির্মাণ ব্যয়ের ছবিটি বাণিজ্যিক ও সমালোচনামূলক উভয় দিক থেকে সফলতা লাভ করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বক্স অফিসে মোট ৪৩.৩ মিলিয়ন মার্কিন ডলার আয় করে।[৩]

পাশাপাশি তিনি মঞ্চ ও ব্রিটিশ টেলিভিশনে অভিনয় করে যান। ১৯৯০ থেকে ১৯৯৬ সালের মধ্যে তিনি পাঁচটি ভিন্ন মঞ্চনাটকে অভিনয় করেন, তন্মধ্যে রয়েছে ম্যানচেস্টারের রয়্যাল এক্সচেঞ্জ থিয়েটারে অ্যান আইডিয়ান হাজবেন্ড, রয়্যাল শেকসপিয়ার কোম্পানির প্রযোজনায় টেলস্‌ ফ্রম দ্য ভিয়েনা উডসওয়াইল্ডেস্ট ড্রিমস এবং মার্কিন মঞ্চে প্রথম কাজ অ্যাবসেন্ট ফ্রেন্ডস, যার জন্য তিনি সেরা নবীন প্রতিভা বিভাগে থিয়েটার ওয়ার্ল্ড পুরস্কার লাভ করেন। এছাড়া তিনি বিবিসিতে হানিস কুরেশির দ্য বুড্ডা অব সাবআরবিয়া বেতার নাটকে ও আইটিভির হাস্যরসাত্মক-নাট্যধর্মী ধারাবাহিক আউটসাইড এজ-এ অভিনয় করেন। এছাড়া তাকে অ্যালাস স্মিথ অ্যান্ড জোন্সমাইগ্রেট-এর কয়েকটি পর্বে দেখা যায়।

ব্লেদিনের প্রথম আলোচিত সাফল্য ছিল মাইক লেইয়ের ১৯৯৬ সালের নাট্যধর্মী সিক্রেট অ্যান্ড লাইজ। এই ছবিতে মারিয়ান জঁ-বাপ্তিস্তের বিপরীতে তিনি একটি নিম্ন-শ্রেণির বক্স ফ্যাক্টরি কর্মী চরিত্রে অভিনয় করেন। এই কাজের জন্য তিনি প্রশংসিত হন এবং একাধিক পুরস্কার অর্জন করেন, তন্মধ্যে রয়েছে ১৯৯৬ সালের কান চলচ্চিত্র উৎসবের শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার,[৪] শ্রেষ্ঠ প্রধান চরিত্রে অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার এবং শ্রেষ্ঠ অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন।[৫] এই ছবির সফলতার পর ব্লেদিন বলে, আমি জানতাম এটি সেরা একটি চলচ্চিত্র, কিন্তু আমি ছবিটি যতটা সকলের মনযোগ কাড়ে ততটা আশা করিনি। সমাদৃত হওয়ার পাশাপাশি ছবিটি ব্যবসায়িকভাবেও সফল হয়, এবং ৪.৫ মিলিয়ন মার্কিন ডলার নির্মাণ ব্যয়ের ছবিটি অপ্রত্যাশিতভাবে ১৩.৪ মিলিয়ন মার্কিন ডলার আয় করে।[৬]

২০০৮ সালে কারলভি ভ্যারি চলচ্চিত্র উৎসবে ব্লেদিন

২০০১ সালে সিবিএসের সিটকম দ্য সেভেন রোজেস-এ প্রধান চরিত্রে কাজের জন্য চুক্তিবদ্ধ হন। এতে তার একজন বিধবা সরাইখানার মালিক চরিত্রে অভিনয় করার কথা ছিল। ফ্রেজিয়ার ধারাবাহিকের দুজন নির্বাহী প্রযোজকের প্রযোজনা করার কথা থাকলেও অভিনয়শিল্পী নির্বাচন সংক্রান্ত দ্বন্দ্বের কারণে কাজটি শুরু হয়নি।[৭] পরবর্তী কালে ব্লেদিন মেলিসা মুলারের আন ফ্রাংক দ্য বায়োগ্রাফি বই অবলম্বনে নির্মিত আমেরিকান ব্রডকাস্টিং কোম্পানির আন ফ্রাংক দ্য হোল স্টোরি মিনি ধারাবাহিকে আউগুস্ত ফন পেল চরিত্রে অভিনয় করেন। এই কাজের জন্য তিনি তার প্রথম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "The Witches (1990) - Nicolas Roeg | Review"অলমুভি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. টমসন, টোবি (১১ অক্টোবর ১৯৯২)। "'A River Runs Through It'"দ্য ওয়াশিংটন পোস্ট। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০১৯ 
  3. "A River Runs Through It (1992) - Financial Information"দ্য নাম্বারস। সংগ্রহের তারিখ ২৪ ফেব্রুয়ারি ২০১৯ 
  4. "Festival de Cannes: Secrets & Lies"কান চলচ্চিত্র উৎসব। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০২০ 
  5. "The 69th Academy Awards (1997) Nominees and Winners"অস্কার (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০২০ 
  6. "Secrets & Lies (1996) - Financial Information"দ্য নাম্বারস। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০২০ 
  7. "Oscar-winner Signs Up for Sitcom"কানাডিয়ান অনলাইন এক্সপ্লোরার। ২০ জানুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৭ জুলাই ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]