লি গ্র্যান্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লি গ্র্যান্ট
১৯৬৭ সালে গ্র্যান্ট
জন্ম
লিওভা হাস্কেল রোজেনস্টাল

৩১ অক্টোবর ১৯২০-এর দশকের মাঝামাঝি সময়[ক] (বয়স ৯৬–৯৮)
পেশাঅভিনেত্রী, পরিচালক
কর্মজীবন১৯৪৯-২০০৭, ২০১৩
দাম্পত্য সঙ্গীআর্নল্ড মানফ (বি. ১৯৫১; বিচ্ছেদ. ১৯৬০)
জোসেফ ফোরি (বি. ১৯৬২)
সন্তানডিনা মানফ

লি গ্র্যান্ট (জন্ম লিওভা হাস্কেল রোজেনস্টাল; ৩১ অক্টোবর ১৯২০-এর দশকের মাঝামাঝি সময়) হলেন একজন মার্কিন অভিনেত্রী ও পরিচালক। তিনি তার অভিনীত প্রথম চলচ্চিত্র ডিটেকটিভ স্টোরি (১৯৫১) চলচ্চিত্রে অভিনয়ের জন্য কান চলচ্চিত্র উৎসব থেকে শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার অর্জন করেন এবং শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এরপর তিনি দ্য ল্যান্ডলর্ড (১৯৭০), শ্যাম্পু (১৯৭৫) ও ভয়েজ অব দ্য ডেমড (১৯৭৬) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে আরও তিনটি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং শ্যাম্পু চলচ্চিত্রের জন্য একটি পুরস্কার অর্জন করেন।

তিনি ১৯৬৪ সালে দ্য মেইডস নাটকে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ওবিই পুরস্কার অর্জন করেন। তিনি পেটন প্লেস (১৯৬৫-১৯৬৬) টিভি ধারাবাহিকের ৭১টি পর্বে অভিনয় করেন। টেলিভিশনে তার কাজের জন্য তিনি সাতটি এমি পুরস্কারের মনোনয়ন হতে দুইটি পুরস্কার অর্জন করেন। ১৯৮৬ সালে তিনি ডাউন অ্যান্ড আউট ইন আমেরিকা প্রামাণ্যচিত্র পরিচালনা করেন, যা যৌথভাবে শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র বিভাগে একাডেমি পুরস্কার অর্জন করে এবং একই বছর তিনি নোবডিস চাইল্ড-এর জন্য ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা পুরস্কার লাভ করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লি গ্র্যান্টের জন্মনাম লিওভা হাস্কেল রোজেনস্টাল।[১][২] তিনি নিউ ইয়র্ক সিটির ম্যানহাটনে জন্মগ্রহণ করেন। তার জন্মদিন ৩১ অক্টোবর হলেও তার জন্মের বছর অমীমাংসিত। ধারণা করা হয় তা ১৯২৫ থেকে ১৯৩১ সালের মধ্যে হবে, তবে তার জনশুমারি, ভ্রমণের উপাত্ত ও ছাড়পত্র অনুসারে তার জন্মের বছর ১৯২৫ বা ১৯২৬ হতে পারে, অন্যদিকে গ্র্যান্টের ভাষ্যমতে তার পেশাদার কর্মজীবন শুরু ও অস্কারের মনোনয়নের সময় অনুসারে তিনি ১৯২৭ সালে জন্মগ্রহণ করেছিলেন। তার মাতা উইটিয়া (বিবাহপূর্ব হাস্কেল) একজন অভিনেত্রী ও শিক্ষিকা ছিলেন এবং পিতা আব্রাহাম ডব্লিউ. রোজেনস্টাল আবাসন ব্যবসায়ী ও শিক্ষাবিদ ছিলেন। তার পিতা নিউ ইয়র্ক সিটিতে এক পোলীয় ইহুদি অভিবাসী দম্পতির ঘরে জন্মগ্রহণ করেন, এবং মাতা রুশ ইহুদি অভিবাসী ছিলেন।[৩] তাদের পরিবার ম্যানহাটনের পার্শ্ববর্তী হ্যামিলটন হাইটসের ৭০৬ রিভারসাইড ড্রাইভে বসবাস করত।[৪]

টীকা[সম্পাদনা]

  1. বিভিন্ন সূত্রে জন্ম তারিখের ভিন্নতা দেখা যায়। একটি সূত্রে উল্লেখ করা হয়েছে ৯৬, এবং অপর একটি সূত্রে উল্লেখিত হয়েছে ৯৮।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. রবার্টস, জেরি (৫ জুন ২০০৯)। Encyclopedia of Television Film Directors, স্কেয়ারক্রো প্রেস, ১ম সংস্করণ, Amazon Digital Services, Inc; ASIN: B009W3C7E8
  2. কাট্‌জ, এপরাইম (১৯৯৮)। The Film Encyclopedia, হার্পার পেরেনিয়াল, পৃষ্ঠা ৫৫২; আইএসবিএন ০-০৬-২৭৩৪৯২-X
  3. "Lee Grant said yes to everything except mccarth"ফরওয়ার্ড। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০২০ 
  4. "Lee Grant Biography (1927-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ৩১ জুলাই ২০২০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

পূর্বসূরী
এস্টেল পারসন্স
ফাঁকা (২০০৩-২০০৪)
অ্যাক্টরস স্টুডিওর শৈল্পিক পরিচালক
২০০৪-২০০৭
সাথে: কারলিন গ্লিন
স্টিফেন ল্যাং

(২০০৪-২০০৬)

উত্তরসূরী
এলেন বার্স্টিন