ইভা মারি সেন্ট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ইভা মারি সেন্ট
Eva Marie Saint 1990.jpg
১৯৯০ সালে ইভা মারি সেন্ট
স্থানীয় নাম
Eva Marie Saint
জন্ম (1924-07-04) ৪ জুলাই ১৯২৪ (বয়স ৯৪)
জাতীয়তামার্কিন
শিক্ষাঅভিনয়
যেখানের শিক্ষার্থীবোলিং গ্রিন স্টেট বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেত্রী
কার্যকাল১৯৪৬-বর্তমান
দাম্পত্য সঙ্গীজেফ্রি হেইডেন (বি. ১৯৫১; মৃ. ২০১৬)
সন্তান

ইভা মারি সেন্ট (ইংরেজি: Eva Marie Saint; জন্ম: ৪ জুলাই ১৯২৪)[১] হলেন একজন মার্কিন অভিনেত্রী। ৭০ বছর দীর্ঘ তার কর্মজীবনে তিনি তার কাজের স্বীকৃতি হিসেবে একটি একাডেমি পুরস্কার লাভ করেন, পাঁচটি এমি পুরস্কারের মনোনয়ন হতে একটি পুরস্কার লাভ করেন, এবং দুটি বাফটা পুরস্কার ও একটি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

মারি সেন্ট এলিয়া কাজান পরিচালিত অন দ্য ওয়াটারফ্রন্ট (১৯৫৪) ও নর্থ বাই নর্থওয়েস্ট (১৯৫৯) চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রসিদ্ধ। অন দ্য ওয়াটারফ্রন্ট চলচ্চিত্রে তার অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার অর্জন করেন। তিনি ১৯৫৭ সালে আ হ্যাটফুল অব রেইন চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ বিদেশি অভিনেত্রী বিভাগে বাফটা পুরস্কারশ্রেষ্ঠ নাট্য চলচ্চিত্র অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হল রেইনট্রি কান্ট্রি (১৯৫৭), এক্সোডুস (১৯৬০), দ্য রাশিয়ান্স আর কামিং, দ্য রাশিয়ান্স আর কামিং (১৯৬৫), গ্র্যান্ড প্রিক্স (১৯৬৬), নাথিং ইন কমন (১৯৮৬), বিকজ অব উইন-ডিক্সি (২০০৫), সুপারম্যান রিটার্নস (২০০৬), ও উইন্টার্স টেল (২০১৪)।

টেলিভিশনে তিনি দ্য ফিলকো টেলিভিশন প্লেহাউজ ধারাবাহিকের "মিডল অব দ্য নাইট" পর্ব (১৯৫৫), প্রডিউসার্স শোকেজ অনুষ্ঠানের "আওয়ার টাউন" পর্ব (১৯৫৬), হাউ দ্য ওয়েস্ট ওয়াজ ওন (১৯৭৭), ট্যাক্সি (১৯৭৮)-এর জন্য এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং পিপল লাইক আস (১৯৯০) ধারাবাহিকে তার কাজের জন্য মিনি ধারাবাহিক বা বিশেষ অনুষ্ঠানে সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে এমি পুরস্কার লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Eva Marie Saint Biography (1924-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ৪ জুলাই ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]