ক্লোরিস লিচম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
ক্লোরিস লিচম্যান
Cloris Leachman 1970.JPG
১৯৭৫ সালে লিচম্যান
স্থানীয় নাম Cloris Leachman
জন্ম (১৯২৬-০৪-৩০) ৩০ এপ্রিল ১৯২৬ (বয়স ৯২)
দেস মইন্স, আইওয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
জাতীয়তা মার্কিন
শিক্ষা প্রতিষ্ঠান ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়
নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়
পেশা অভিনেত্রী
কার্যকাল ১৯৪৮-বর্তমান
দাম্পত্য সঙ্গী জর্জ ইংলন্ড (বি. ১৯৫৩; তালাক. ১৯৭৯)
সন্তান
আত্মীয় কাইবর্ন ক্যারি (বোন)
অ্যানাবেল ইংলন্ড (নাতনী)

ক্লোরিস লিচম্যান (ইংরেজি: Cloris Leachman; জন্ম: ৩০শে এপ্রিল ১৯২৬) হলেন একজন মার্কিন অভিনেত্রী ও কৌতুকাভিনেত্রী। সাত দশকের বেশি সময়ের কর্মজীবনে তিনি রেকর্ডসংখ্যক আটটি প্রাইমটাইম এমি পুরস্কার (জুলিয়া লুই-দ্রেফুসের সাথে যৌথভাবে), একটি ডেটাইম এমি পুরস্কার, একটি একাডেমি পুরস্কার, একটি গোল্ডেন গ্লোব পুরস্কার ও একটি বাফটা পুরস্কার অর্জন করেছেন।

১৯৪৬ সালে তিনি মিস শিকাগো হিসেবে ২০তম মিস আমেরিকা সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং শীর্ষ ১৬ প্রতিযোগীর মধ্যে ছিলেন। লিচম্যান ১৯৭০-এর দশকে সিবিএস চ্যানেলের দ্য ম্যারি টাইলার মুর শো ও এর স্পিন অফ ফিলিস অনুষ্ঠানে ফিলিস লিন্ডস্ট্রম চরিত্রে অভিনয় করেন। এছাড়া তিনি ইয়ং ফ্রাঙ্কেনস্টাইন (১৯৭৪) সহ মেল ব্রুক্স পরিচালিত তিনটি চলচ্চিত্র, ১৯৮৬-৮৮ সাল পর্যন্ত এনবিসির দ্য ফ্যাক্টস অব লাইফদ্য বেভারলি হিলবিলিজ (১৯৯৩) এ ডেইজি মে মোজেস চরিত্রে কাজ করেন।

২০০০-এর দশকে লিচম্যান ফক্স চ্যানেলের ম্যালকম ইন দ্য মিডল সিটকমে ইডা ও ২০০৮ সালে বব স্যাগেটের কমেডি সেন্ট্রাল রোস্ট-এ তাকে দেখা যায়। ২০০৮ সালে তিনি এবিসি চ্যানেলের রিয়্যালিটি প্রতিযোগিতা ধারাবাহিক ড্যান্সিং উইথ দ্য স্টারস-এর সপ্তম মৌসুমের একজন প্রতিযোগী ছিলেন এবং তার যুগল ছিলেন কর্কি বালাস। সে সময়ে তিনি ৮২ বছর বয়সী ছিলেন এবং তিনি এই ধারাবাহিকে অংশগ্রহণকারী বয়োজ্যেষ্ঠ প্রতিযোগী ছিলেন।[১] ২০১০ থেকে ২০১৪ সালে তিনি ফক্স চ্যানেলের সিটকম রাইজিং হোপ-এ ম ম চরিত্রে এবং ২০১৭ সাল থেকে তিনি আমেরিকান গডস-এ জোরইয়া ভেচেরনায়া চরিত্রে অভিনয় করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ইউএস উয়িকলি, ইস্যু ৭১৮, পৃ. ৮২।

বহিঃসংযোগ[সম্পাদনা]