জোঅ্যান ফ্রোগ্যাট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জোয়ান ফ্রোগ্যাট
স্থানীয় নাম
Shelley Long
জন্ম (1980-08-23) ২৩ আগস্ট ১৯৮০ (বয়স ৩৯)
লিটলবেক, নর্থ ইয়র্কশায়ার, ইংল্যান্ড
বাসস্থানবাকিংহামশায়ার
জাতীয়তাব্রিটিশ
পেশাঅভিনেত্রী
কার্যকাল১৯৯৬-বর্তমান
দাম্পত্য সঙ্গীজেমস ক্যানন (বি. ২০১২)
ওয়েবসাইটjoannefroggatt.com

জোঅ্যান ফ্রোগ্যাট (ইংরেজি: Joanne Froggatt; জন্ম: ২৩ আগস্ট ১৯৮০) হলেন একজন ইংরেজ অভিনেত্রী। তিনি টেলিভিশন, চলচ্চিত্র ও মঞ্চ - এই তিন মাধ্যমেই অভিনয় করেন। ফ্রোগ্যাটের প্রারম্ভিক টিভি কর্মের রয়েছে করোনেশন স্ট্রিট (১৯৯৭-১৯৯৮), ব্যাড গার্লস (১৯৯৯), ডিনারলেডিস (১৯৯৯), আ টাচ অব ফ্রস্ট (২০০৩)। তিনি পরবর্তীকালে ড্যানিয়েলে কেবল: আই উইটনেস (২০০৩), সি নো ইভল: দ্য মুরস মার্ডারারস (২০০৬) ও মার্ডার ইন দ্য আউটব্যাক (২০০৭) টিভি চলচ্চিত্রসমূহে অভিনয় করেন এবং ইন আওয়ার নেম (২০১০) টিভি চলচ্চিত্রে অভিনয় করে সবচেয়ে প্রতিশ্রুতিশীল নবাগত বিভাগে ব্রিটিশ ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

২০১০ সাল থেকে তিনি ডাউনটাউন অ্যাবি ধারাবাহিকের ছয়টি মৌসুমে অ্যানা বেটস চরিত্রে অভিনয় করেন,[১] এবং তার এই কাজের জন্য তিনটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন এবং ২০১৪ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। ২০১৬ সালে তিনি আইটিভিএ প্রচারিত মিনি ধারাবাহিক ডার্ক অ্যাঞ্জেল-এ ম্যারি অ্যান কটন চরিত্রে অভিনয় করেন এবং ২০১৭ সালে তিনি যুক্তরাজ্যে আইটিভিতে ও মার্কিন যুক্তরাষ্ট্রে সানড্যান্সটিভিতে প্রচারিত ছয়-পর্বের মিনি ধারাবাহিক লায়ার-এ অভিনয় করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Joanne Froggatt: Robin Hood's Bay to Downton Abbey"ইয়র্কশায়ার পোস্ট (ইংরেজি ভাষায়)। ১৪ সেপ্টেম্বর ২০১৪। সংগ্রহের তারিখ ২৩ আগস্ট ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]