রেজিনা কিং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রেজিনা কিং
Regina King
Regina King by Gage Skidmore.jpg
২০১৮ সালে সান দিয়েগো কমিক কনে কিং
জন্ম
রেজিনা রনে কিং

(১৯৭১-০১-১৫)১৫ জানুয়ারি ১৯৭১
যেখানের শিক্ষার্থীসাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেত্রী, পরিচালক
কার্যকাল১৯৮৫-বর্তমান
দাম্পত্য সঙ্গীইয়ান আলেকজান্ডার সিনিয়র (বি. ১৯৯৭; বিচ্ছেদ. ২০০৭)
সন্তান

রেজিনা রনে কিং (ইংরেজি: Regina Rene King; জন্ম: ১৫ জানুয়ারি ১৯৭১) হলেন একজন মার্কিন অভিনেত্রী ও টেলিভিশন প্রযোজক। অভিনয় জীবনে তিনি তিনটি এমি পুরস্কার, একটি গোল্ডেন গ্লোব পুরস্কার ও একটি ক্রিটিকস চয়েস চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন।

তিনি ১৯৮৫ সালে টু টুয়েন্টি সেভেন ধারাবাহিকে ব্রেন্ডা জেনকিন্স চরিত্রে অভিনয় করে পরিচিতি লাভ করেন। তিনি ফ্রাইডে (১৯৯৫)-এ ডানা, জেরি ম্যাগুইয়ার ছবিতে (১৯৯৬) মার্সি টিডওয়েল, এবং সাউথল্যান্ড ধারাবাহিকে ডিটেকটিভ লিডিয়া অ্যাডামস চরিত্রে অভিনয় করেন। সাউথল্যান্ড ধারাবাহিকে তার কাজের জন্য তিনি ২০১২ ও ২০১৩ সালে নাট্যধর্মী ধারাবাহিকে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে দুটি ক্রিটিকস চয়েস টেলিভিশন পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি এবিসি'র অমনিবাস ধারাবাহিক আমেরিকান ক্রাইম-এ অভিনয় করেন এবং এই কাজের জন্য তিনটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন হতে দুটি পুরস্কার জয় করেন এবং একটি গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন লাভ করেন। এছাড়া ২০১৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি এইচবিও'র নাট্যধর্মী ধারাবাহিক দ্য লেফটলাভারস-এ এরিকা মার্ফি চরিত্রে অভিনয় করে একটি ক্রিটিকস চয়েস টেলিভিশন পুরস্কারের মনোনয়ন লাভ করেন। ২০১৮ সালে তিনি নেটফ্লিক্সের মিনি ধারাবাহিক সেভেন সেকেন্ডস-এ অভিনয় করে তার তৃতীয় এমি পুরস্কার অর্জন করেন। কিং সিবিএসের সিটকম দ্য বিগ ব্যাং থিওরি-এ জ্যানিন ডেভিস এবং রে, পোয়েটিক জাস্টিস, ও লিগ্যালি ব্লন্ডি টু চলচ্চিত্রে অভিনয় করেন।

২০১৮ সালে তিনি ইফ বিয়েল স্ট্রিট কুড টক ছবিতে শ্যারন রিভারস চরিত্রে অভিনয় করে সমাদৃত হন এবং এই কাজের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কারক্রিটিকস চয়েস চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।[২][৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. পাওয়েল, এড (২৫ সেপ্টেম্বর ২০১৫)। "Regina King Says Her Emmy Is Headed To Cincinnati Hometown"প্রাইজ ক্লিভল্যান্ড (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০১৯ 
  2. "অস্কার পুরষ্কার ২০১৯: এক নজরে বিজয়ীরা"বিবিসি বাংলা। ২৫ ফেব্রুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ৯ মার্চ ২০১৯ 
  3. "৭৬তম গোল্ডেন গ্লোব পুরস্কার পেলেন যাঁরা"এনটিভি অনলাইন। ৭ জানুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০১৯ 
  4. "যাদের হাতে ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ড"দৈনিক ভোরের কাগজ। ১৫ জানুয়ারি ২০১৯। সংগ্রহের তারিখ ১৫ জানুয়ারি ২০১৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]