জেনা রোলান্ডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জেনা রোলান্ডস
Gena Rowlands
২০০৬ সালে কান চলচ্চিত্র উৎসব-এ রোলান্ডস
জন্ম
ভার্জিনিয়া ক্যাথরিন রোলান্ডস

(1930-06-19) ১৯ জুন ১৯৩০ (বয়স ৯৩)
জাতীয়তামার্কিন
মাতৃশিক্ষায়তনআমেরিকান একাডেমি অব ড্রামাটিক আর্টস
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৫৪-বর্তমান
দাম্পত্য সঙ্গীজন ক্যাসাভেটিজ (বি. ১৯৫৪; মৃ. ১৯৮৯)
রবার্ট ফরেস্ট (বি. ২০১২)
সন্তাননিক ক্যাসাভেটিজ (পুত্র)
আলেকসান্দ্রা ক্যাসাভেটিজ (কন্যা)
জো ক্যাসাভেটিজ (কন্যা)
পিতা-মাতাএডউইন মারভিন রোলান্ডস (পিতা)
লেডি রোলান্ডস (মাতা)

ভার্জিনিয়া ক্যাথরিন "জেনা" রোলান্ডস (ইংরেজি: Virginia Cathryn "Gena" Rowlands; জন্ম: ১৯শে জুন ১৯৩০) হলেন একজন মার্কিন অভিনেত্রী। ছয় দশক জুড়ে তার অভিনয় জীবনে তিনি চলচ্চিত্র, মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করেছেন। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি ও একটি একাডেমি সম্মানসূচক পুরস্কার,[১] চারটি এমি পুরস্কার ও দুটি গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেছেন।

রোলান্ডস তার প্রয়াত স্বামী জন ক্যাসাভেটিজ পরিচালিত ১০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন, যার মধ্যে উল্লেখযোগ্য হল আ ওম্যান আন্ডার দি ইনফ্লুয়েন্স (১৯৭৪) ও গ্লোরিয়া (১৯৮০), যার জন্য তিনি দুবার শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন, এবং ওপেনিং নাইট (১৯৭৭), যার জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে রৌপ্য ভল্লুক অর্জন করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রোলান্ডস ১৯৩০ সালের ১৯শে জুন মার্কিন যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের ম্যাডিসন শহরে জন্মগ্রহণ করেন।[২] তার পিতা এডউইন মারভিন রোলান্ডস ছিলেন একজন ব্যাংকার ও সরকারি নীতিনির্ধারক।[৩] তিনি উইসকনসিন প্রগ্রেসিভ পার্টির সদস্য ছিলেন। তিনি ওয়েলসীয় বংশোদ্ভূত। তার মাতা ম্যারি অ্যালেন (নিল) একজন গৃহিণী ছিলেন, তিনি পরবর্তীতে লেডি রোলান্ডস নামে মঞ্চে অভিনয় করতেন।[৪][৫] জেনার এক ভাই ছিল, তার নাম ডেভিড রোলান্ডস।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

রোলান্ডস ১৯৫৪ সালের ৯ই এপ্রিল চলচ্চিত্র পরিচালক জন ক্যাসাভেটিজের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তারা কার্নেগি হলের আমেরিকান একাডেমি অব ড্রামাটিক আর্টের শিক্ষার্থী থাকাকালীন একে অপরের সাথে পরিচিত হন। তাদের তিন সন্তান জন্মগ্রহণ করে। তারা হলেন নিক ক্যাসাভেটিজ, আলেকজান্ড্রা ক্যাসাভেটিজজো ক্যাসাভেটিজ। জন ক্যাসাভেটিজ ১৯৮৯ সালের ৩রা ফেব্রুয়ারি মারা যান। পরবর্তীতে ২০১২ সালে রোলান্ডস ব্যবসায়ী রবার্ট ফরেস্টকে বিয়ে করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. গ্রে, টিম (২৭ আগস্ট ২০১৫)। "Gena Rowlands, Spike Lee, Debbie Reynolds to Receive Governors Awards Oscars"ভ্যারাইটি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 
  2. Dane County Register of Deeds, Madison, Wisconsin.
  3. Assembly, 1927–1935; Senate, 1935–1939. Members of the Wisconsin Legislature 1848–1999, Informational Bulletin 99-1, Wisconsin Legislative Reference Bureau, 1999.
  4. U.S. Census, April 1, 1930, state of Wisconsin, county of Columbia, village of Cambria, enumeration district 3, page 4-B, family 130
  5. "Gena Rowlands Biography (1930?-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ১৯ জুন ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]