লরা লিনি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
লরা লিনি
Laura Linney
Laura Linney Berlinale 2017.jpg
জন্ম
লরা লেগেট লিনি

(1964-02-05) ৫ ফেব্রুয়ারি ১৯৬৪ (বয়স ৫৭)
মাতৃশিক্ষায়তনব্রাউন বিশ্ববিদ্যালয় (স্নাতক)
পেশাঅভিনেত্রী, গায়িকা
কর্মজীবন১৯৯০-বর্তমান
দাম্পত্য সঙ্গীডেভিড অ্যাডকিন্স
(বি. ১৯৯৫; বিচ্ছেদ. ২০০০)

মার্ক শাউয়ার (বি. ২০০৯)
সন্তান
পিতা-মাতারোমুলাস লিনি (পিতা)

লরা লেগেট লিনি (ইংরেজি: Laura Leggett Linney; জন্ম: ৫ ফেব্রুয়ারি ১৯৬৪)[১][২] হলেন একজন মার্কিন অভিনেত্রী ও গায়িকা। অভিনয় জীবনে তিনি তিনটি গোল্ডেন গ্লোব পুরস্কার ও চারটি প্রাইমটাইম এমি পুরস্কার[৩] অর্জন করেছেন এবং তিনটি একাডেমি পুরস্কার ও চারটি টনি পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন।

১৯৯০ সালে লিনির ব্রডওয়ে মঞ্চে অভিষেক হয় এবং তিনি ২০০২ সালে দ্য ক্রুসিবল নাটকের পুনরুজ্জীবিত মঞ্চায়নে, ২০০৪ সালে সাইট আনসিন ও ২০১০ সালে টাইম স্ট্যান্ডস স্টিল নাটকের মূল ব্রডওয়ে মঞ্চায়নে, ২০১৭ সালে দ্য লিটল ফক্সেস নাটকের পুনরুজ্জীবিত মঞ্চায়নে অভিনয় করে চারটি টনি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। টেলিভিশনে তিনি ওয়াইল্ড আইরিস (২০০১) টেলিভিশন চলচ্চিত্রে অভিনয় করে তার প্রথম প্রাইমটাইম এমি পুরস্কার অর্জন করেন। তিনি সিটকম ফ্রেজিয়ার-এ অভিনয় করে এবং মিনি ধারাবাহিক জন অ্যাডামস-এ অভিনয় করে আরও দুটি এমি পুরস্কার অর্জন করেন। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি শোটাইম চ্যানেলের ধারাবাহিক দ্য বিগ সি-এ অভিনয় করেন এবং তার চতুর্থ এমি পুরস্কার অর্জন করেন। তিনি বর্তমানে নেটফ্লিক্সের ওজার্ক ধারাবাহিকে অভিনয় করছেন।

লিনি লরেঞ্জোস অয়েল চলচ্চিত্র দিয়ে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন। তিনি ইউ ক্যান কাউন্ট অন মি (২০০০), কিনসি (২০০৪) ও দ্য স্যাভেজেস (২০০৭) চলচ্চিত্রে অভিনয় করে তিনটি একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রসমূহ হল প্রাইমাল ফিয়ার (১৯৯৬), দ্য ট্রুম্যান শো (১৯৯৮), মিস্টিক রিভার (২০০৩), লাভ অ্যাকচুয়ালি (২০০৩), দ্য স্কুইড অ্যান্ড দ্য হোয়েল (২০০৫), দ্য ন্যানি ডায়েরিজ (২০০৭), সালি (২০১৬) ও টিনেজ মিউট্যান্ট নিনজা টার্টলস: আউট অব দ্য শ্যাডোস (২০১৬)।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

লিনি ১৯৬৪ সালের ৫ই ফেব্রুয়ারি ম্যানহাটনে জন্মগ্রহণ করেন। তার মাতা মিরিয়াম অ্যান্ডারসন "অ্যান" পার্স (বিবাহপূর্ব লেগেট) মেমোরিয়াল স্লোয়ান কেটারিং ক্যানসার সেন্টারের সেবিকা ছিলেন এবং পিতা চতুর্থ রুমুলুস জাকারিয়া লিনি (১৯৩০-২০১১) একজন নাট্যকার ও অধ্যাপক ছিলেন।[৪][৫][৬][৭] লিনির প্র-প্র-পিতামহ রুমুলুস জাকারিয়া লিনি মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান কংগ্রেসম্যান ছিলেন। তার পিতার দ্বিতীয় বিবাহের পক্ষ থেকে তার সুজান নামে এক বৈমাত্রেয় বোন রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Laura Linney"বায়োগ্রাফি (ইংরেজি ভাষায়)। এঅ্যান্ডই টেলিভিশন নেটওয়ার্কস। ২ এপ্রিল ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৯ 
  2. "Laura Linney Biography (1964-)"ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৯ 
  3. "Laura Linney"এমিস (ইংরেজি ভাষায়)। টেলিভিশন একাডেমি। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০১৯ 
  4. "Laura Linney Biography (1964–)"। ফিল্ম রেফারেন্স। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০২০ 
  5. "Laura Linney Biography"ইয়াহু! মুভিজ। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০২০ 
  6. ইনসাইড দি অ্যাক্টরস স্টুডিও, ২০০৯-এ উদ্ধৃত।
  7. বগস, ক্লোনিঞ্জার; অলিভিয়া, ম্যারি (১৯৮১)। The indubitable Busbees and their kin। এম.ও.সি. বগস। পৃষ্ঠা ১০৫। 

বহিঃসংযোগ[সম্পাদনা]