শার্লি নাইট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শার্লি নাইট
Shirley Knight 1960s.JPG
১৯৬০-এর দশকের নাইট
স্থানীয় নাম
Shirley Knight
জন্ম (1926-07-05) ৫ জুলাই ১৯২৬ (বয়স ৯২)
জাতীয়তামার্কিন
অন্য নামশার্লি নাইট হপকিন্স
যেখানের শিক্ষার্থীউচিটা স্টেট বিশ্ববিদ্যালয়
পেশাঅভিনেত্রী
কার্যকাল১৯৫৯-বর্তমান
দাম্পত্য সঙ্গীজিন পারসন (বি. ১৯৫৯–১৯৬৯)
জন হপকিন্স (বি. ১৯৬৯; মৃ. ১৯৯৮)
সন্তান২ (কেইটলিন হপকিন্স সহ)
ওয়েবসাইটshirleyknight.org

শার্লি নাইট হপকিন্স (ইংরেজি: Shirley Knight Hopkins; জন্ম: ৫ জুলাই ১৯২৬) হলেন একজন মার্কিন অভিনেত্রী। তিন পঞ্চাশের অধিক চলচ্চিত্রে কেন্দ্রীয় ও চরিত্র অভিনেত্রী হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি টেলিভিশন চলচ্চিত্র ও ধারাবাহিক এবং ব্রডওয়ে মঞ্চ ও অফ-ব্রডওয়ে মঞ্চে অভিনয় করেছেন। তিনি অ্যাক্টরস স্টুডিওর একজন সদস্য।

নাইট দ্য ডার্ক অ্যাট দ্য টপ অব দ্য স্টেয়ার্স (১৯৬০) ও সুইট বার্ড অব ইয়থ (১৯৬২) চলচ্চিত্রে অভিনয় করে দুইবার শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেছেন। ১৯৬০-এর দশকে কেন্দ্রীয় ভূমিকায় তার অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হল দ্য কাউচ (১৯৬২), হাউজ অব ওমেন (১৯৬২), দ্য কাউটারফেইট কিলার (১৯৬৮) ও দ্য রেইন পিপল (১৯৬৯)। তিনি ১৯৬৬ সালে ব্রিটিশ চলচ্চিত্র ডাচম্যান-এ অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে ভল্পি কাপ অর্জন করেন।

১৯৭৬ সালে নাইট কেনেডিস চিলড্রেন মঞ্চনাটকে অভিনয় করে শ্রেষ্ঠ চরিত্র অভিনেত্রী বিভাগে টনি পুরস্কার লাভ করেন। পরবর্তী বছরগুলোতে তিনি এন্ডলেস লাভ (১৯৮১), অ্যাজ গুড অ্যাজ ইট গেটস্‌ (১৯৯৭), ডিভাইন সিক্রেটস্‌ অব দ্য ইয়া-ইয়া সিস্টারহুড (২০০২) ও গ্র্যান্ডমাস বয় (২০০৬) চলচ্চিত্রে পার্শ্ব ভূমিকায় অভিনয় করেন। টেলিভিশনে তার কাজের জন্য তিনি আটটি প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন হতে তিনটি পুরস্কার লাভ করেন এবং একবার সেরা পার্শ্ব অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার লাভ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Gene Persson dies at 74"ভ্যারাইটি (ইংরেজি ভাষায়)। ২০ জুন ২০০৮। সংগ্রহের তারিখ ৫ জুলাই ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]