জিনা ডেভিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জিনা ডেভিস
Geena Davis
Geena Davis 2013 (cropped).jpg
২০১৩ সালে নিউ ইয়র্ক সিটিতে ডেভিস
জন্ম
ভার্জিনিয়া এলিজাবেথ ডেভিস

(1956-01-21) জানুয়ারি ২১, ১৯৫৬ (বয়স ৬৫)
পেশাঅভিনেত্রী, প্রযোজক, লেখক, অ্যাথলেট, মডেল
কর্মজীবন১৯৭৯—বর্তমান
দাম্পত্য সঙ্গীরিচার্ড এম্‌মোলো (১৯৮২-১৯৮৩)
জেফ গোল্ডবাম (১৯৮৭-১৯৯০)
রেনি হারলিন (১৯৯৩-১৯৯৮)
রেজা জারাহি (২০০১-বর্তমান)
সন্তান

ভার্জিনিয়া এলিজাবেথ ডেভিস যিনি সংক্ষেপে জিনা ডেভিস নামে পরিচিত (জন্ম: ২১ জানুয়ারি ১৯৫৬)[১][২][৩] হলেন একজন মার্কিন চলচ্চিত্র ও টেলিভিশন অভিনেত্রী এবং প্রাক্তন ফ্যাশন মডেল।[৪] চলচ্চিত্র ও টেলিভিশনে কাজের জন্য একাডেমি পুরস্কারগোল্ডেন গ্লোব পুরস্কারসহ একাধিক পুরস্কার বিজয়ী ডেভিস শক্তিধর নারী চরিত্রে অভিনয় এবং বিনোদন শিল্পে নারীর ভূমিকা নিয়ে কাজ করার জন্য সুপরিচিত।

১৯৭৯ সালে বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে নাট্যকলায় স্নাতক ডিগ্রি অর্জন করার পর ডেভিস নিউ ইয়র্কের জোলি মডেলিং এজেন্সির সাথে চুক্তিবদ্ধ হন এবং মডেল হিসেবে তার কর্মজীবন শুরু করেন। ১৯৮২ সালে টুটুসি চলচ্চিত্র দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক ঘটে। তার অভিনীত প্রথম ব্যবসা সফল চলচ্চিত্র হল থ্রিলারধর্মী দ্য ফ্লাই। কল্পনাধর্মী হাস্যরসাত্মক বিটলজুস (১৯৮৮) তাকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিত পাইয়ে দেয় এবং দি এক্সিডেন্টাল টুরিস্ট (১৯৮৮) চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার বা অস্কার পুরস্কার লাভ করেন। তিনি পথ চলচ্চিত্র থেলমা অ্যান্ড লুইস (১৯৯১)-এ অভিনয় করে প্রধান অভিনেত্রী হিসেবে তার অবস্থান শক্ত করেন এবং এই কাজের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন। পরের বছর তিনি আ লীগ অব দেয়ার ওন (১৯৯২) চলচ্চিত্রে অভিনয় করেন।

ডেভিসের কাটথ্রোট আইল্যান্ড (১৯৯৫) ও দ্য লং কিস গুডনাইট (১৯৯৬) চলচ্চিত্র দুটি বক্স অফিসে ব্যর্থ হলে তিনি দীর্ঘ বিরতি নিয়ে স্টুয়ার্ট লিটল (১৯৯৯-২০০৫) ফ্র্যাঞ্চাইজিতে নাম ভূমিকার মায়ের চরিত্রে কাজের মাধ্যমে পুনরায় চলচ্চিত্রে ফিরে আসেন। এই সময়ে তিনি কমান্ডার ইন চিফ (২০০৫-০৬) টিভি ধারাবাহিকে মার্কিন রাষ্ট্রপতির ভূমিকায় অভিনয় করেন এবং এই কাজের জন্য তিনি সেরা নাট্যধর্মী টিভি ধারাবাহিক অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে অ্যাক্সিডেন্টস হ্যাপেন (২০০৯) ও মার্জোরি প্রাইম (২০১৭)। তিনি গ্রেস অ্যানাটমি (২০১৪-১৫, ২০১৮) টিভি ধারাবাহিকে ডক্টর নিকোল হারমান এবং দি এক্‌জরসিস্ট (২০১৭) ধারাবাহিকের প্রথম মৌসুমে রেগান ম্যাকনেইল/অ্যাঞ্জেলা রেন্স চরিত্রে অভিনয় করেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

ডেভিস ১৯৫৬ সালের ২১শে জানুয়ারি ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ওয়্যারহামে জন্মগ্রহণ করেন। তার মাতা লুসিল (জন্মনাম কুক; ১৯ জুন ১৯১৯ - ১৫ নভেম্বর ২০০১) সহকারী শিক্ষক এবং পিতা উইলিয়াম এফ. ডেভিস (৭ নভেম্বর ১৯১৩ - ২ এপ্রিল ২০০৯) পুরপ্রকৌশলী ছিলেন। তারা দুজনেই ভার্মন্ট অঙ্গরাজ্যের দুটি ছোট শহরে জন্মগ্রহণ করেছিলেন।[৫] ডেভিসের ড্যানফোর্থ ("ড্যান") নামে এক বড় ভাই রয়েছে।[৬][৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The New Penguin Dictionary of Modern Quotations
  2. https://books.google.com/books?id=sR4Ch1dMe8IC
  3. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ২ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ অক্টোবর ২০১৬ 
  4. "OLYMPICS; Geena Davis Zeros In With Bow and Arrows"NY Times। ৬ আগস্ট ১৯৯৯। জুন ১২, ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ডিসেম্বর ২৪, ২০১৫ 
  5. "Editor's notes: Fish out of water"সাউথ কোস্ট টুডে (ইংরেজি ভাষায়)। ৮ এপ্রিল ২০০৯। সংগ্রহের তারিখ ২১ জানুয়ারি ২০২১ 
  6. Geena Davis biography. Film Reference.com
  7. "Editor's notes: Fish out of water"। জুলাই ১৬, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]