রেচেল গ্রিফিথস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রেচেল গ্রিফিথস
Rachel Griffiths 2012 (cropped).jpg
২০১২ সালে গ্রিফিথস
স্থানীয় নাম
Rachel Griffiths
জন্ম
রেচেল অ্যান গ্রিফিথস

(১৯৬৮-১২-১৮)১৮ ডিসেম্বর ১৯৬৮
পেশাঅভিনেত্রী, পরিচালক
কার্যকাল১৯৯২-বর্তমান
দাম্পত্য সঙ্গীঅ্যান্ড্রু টেলর (বি. ২০০২)
সন্তান

রেচেল অ্যান গ্রিফিথস (ইংরেজি: Rachel Anne Griffiths; জন্ম: ১৮ ডিসেম্বর ১৯৬৮)[ক] হলেন একজন অস্ট্রেলীয় অভিনেত্রী ও পরিচালক। মেলবোর্নে বেড়ে ওঠা গ্রিফিথস অস্ট্রেলীয় ধারাবাহিক সিক্রেটস-এ কাজের মধ্য দিয়ে তার অভিনয় জীবন শুরু করেন। পরবর্তীকালে তিনি হাস্যরসাত্মক মুরিয়েল্‌স ওয়েডিং (১৯৯৪) চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে অস্ট্রেলিয়ান একাডেমি পুরস্কার অর্জন করেন। তিনি জুলিয়া রবার্টসের সাথে মার্কিন প্রণয়ধর্মী হাস্যরসাত্মক চলচ্চিত্র মাই বেস্ট ফ্রেন্ডস ওয়েডিং (১৯৯৭) ছবিতে অভিনয় করে প্রশংসিত হন এবং জীবনীমূলক হিলারি অ্যান্ড জ্যাকি (১৯৯৮) ছবিতে হিলারি দ্যু প্রে ভূমিকায় অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রীর জন্য একাডেমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

২০০১ থেকে ২০০৫ সালে গ্রিফিথস এইচবিওর ধারাবাহিক সিক্স ফিট আন্ডার-এ ব্রেন্ডা চেনোউইথ চরিত্রে অভিনয় করেন এবং ২০০২ সালে শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন। ২০০৬ থেকে ২০১১ সালে তিনি এবিসির নাট্য ধারাবাহিক ব্রাদার্স অ্যান্ড সিস্টার্স-এ সারা ওয়াকার লরেন্ট চরিত্রে অভিনয় করেন এবং একাধিক প্রাইমটাইম এমি পুরস্কারের মনোনয়ন লাভ করেন।

টীকা[সম্পাদনা]

  1. গ্রিফিথসের ঠিক জন্ম তারিখ নিয়ে বিভিন্ন সূত্রে বিভিন্ন মত রয়েছে, যদিও সকল সূত্রে তার জন্মসাল ১৯৬৮ উল্লেখ করেছে। রটেন টম্যাটোস,[১] প্লেবিল,[২]দ্য বোস্টন গ্লোব[৩] তার জন্মদিন ১৮ ডিসেম্বর বলে উল্লেখ করেছে। অন্যান্য সূত্রে ২০ ফেব্রুয়ারি[৪][৫] এবং ৪ জুনের[৬][৭] উল্লেখ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Rachel Griffiths"রটেন টম্যাটোস। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 
  2. "Rachel Griffiths"প্লেবিল। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 
  3. "This day in history"দ্য বোস্টন গ্লোব। ১৭ ডিসেম্বর ২০১৭। ২৭ মার্চ ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 
  4. Mr. Skin's Skincyclopedia। ম্যাকমিলান। ২০০৪। পৃষ্ঠা 216। আইএসবিএন 978-0-312-33144-3 
  5. "Rachel Griffiths"AlloCiné (ফরাসি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 
  6. Marx, Rebecca Flint। "Rachel Griffiths Biography"অলমুভি। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০১৮ 
  7. উইলিস, জন; মনুশ, ব্যারি (২০০৬)। Screen World Film Annual৫৭। হাল নিওনার্ড কর্পোরেশন। পৃষ্ঠা ৩৬৯। আইএসবিএন 978-1-557-83706-6 

বহিঃসংযোগ[সম্পাদনা]