হাজীগঞ্জ উপজেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
হাজীগঞ্জ
উপজেলা
হাজীগঞ্জ বাংলাদেশ-এ অবস্থিত
হাজীগঞ্জ
হাজীগঞ্জ
বাংলাদেশে হাজীগঞ্জ উপজেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৩°১৫′৩৬.০০০″ উত্তর ৯০°৪৯′৪৮.০০০″ পূর্ব / ২৩.২৬০০০০০০° উত্তর ৯০.৮৩০০০০০০° পূর্ব / 23.26000000; 90.83000000স্থানাঙ্ক: ২৩°১৫′৩৬.০০০″ উত্তর ৯০°৪৯′৪৮.০০০″ পূর্ব / ২৩.২৬০০০০০০° উত্তর ৯০.৮৩০০০০০০° পূর্ব / 23.26000000; 90.83000000 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ  বাংলাদেশ
বিভাগ চট্টগ্রাম বিভাগ
জেলা চাঁদপুর জেলা
আয়তন
 • মোট ১৮৯.০০ কিমি (৭২.৯৭ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট ৩,২৭,৩৬৭
 • ঘনত্ব ১৭০০/কিমি (৪৫০০/বর্গমাইল)
স্বাক্ষরতার হার
 • মোট ৫২%
সময় অঞ্চল বিএসটি (ইউটিসি+৬)
ওয়েবসাইট প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন

হাজীগঞ্জ বাংলাদেশের চাঁদপুর জেলার অন্তর্গত একটি উপজেলা

অবস্থান[সম্পাদনা]

হাজীগঞ্জ উপজেলা উত্তরে চাঁদপুর জেলার, কচুয়া উপজেলা অবস্থিত। এছাড়া দক্ষিণে নোয়াখালী ও লক্ষীপুর জেলার চাটখিল ও রামগঞ্জ উপজেলা, দক্ষিণে শাহরাস্তী উপজেলা, পশ্চিমে চাঁদপুর মডেল থানা অবস্থিত।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

হাজীগঞ্জ উপজেলার বর্তমান আয়তন ১৮৯.৯ বর্গ কিলোমিটার। এখানে 12 টি ইউনিয়ন পরিষদ, ১৪৭ টি মৌজা এবং ১৪৭ টি গ্রাম আছে। হাজীগঞ্জ পৌরসভা প্রথম শ্রেণিভুক্ত পৌরসভা। এটি ১২টি ওয়ার্ড নিয়ে গঠিত। এটি নির্বাচনী এলাকা ২৬৪, চাঁদপুর-5 (জাতীয় সংসদের নির্বাচনী এলাকা) এর অন্তর্ভুক্ত।

  • ইউনিয়নসমূহ : পূর্ব বড়কুল, পশ্চিম বড়কুল, উত্তর গন্ধর্ব্যপুর, দক্ষিণ গন্ধর্ব্যপুর, হাজীগঞ্জ, হাতিলা পশ্চিম, হাতিলা পূর্ব, উত্তর কালোচ, দক্ষিণ কালোচ, বাকিলা, রাজার গাঁও ও দ্বাদশ গ্রাম।

ইতিহাস[সম্পাদনা]

হাজীগঞ্জ থানা ১৮১৮ সালে স্থাপিত হয়।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

জনসংখ্যা ২,৯১,৮২৩ জন। এখানে মুসলমান ধর্মের অনুসারি ৯২.০৪%, হিন্দু অথবা সনাতন ধর্মের অনুসারি ৭.৮% এবং অন্যান্য ধর্মের অনুসারি ০.১৬%।

শিক্ষা[সম্পাদনা]

স্বাক্ষরতার হার .৫২%, যার মধ্যে পুরুষ ৬.৩১% এবং মহিলা ৬.২৩% (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী)। হাজীগঞ্জ পৌরসভায় স্বাক্ষরতার হার ৯২.৭%।

অর্থনীতি[সম্পাদনা]

এখানে হামিদিয়া জুট মিলসহ অনেক কল কারখানা রয়েছে।

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

বিবিধ[সম্পাদনা]

বাংলাদেশ সংসদের চাঁদপুর-৫ আসন হাজীগঞ্জ এবং শাহরাস্তি উপজেলা নিয়ে গঠিত। বর্তমানে এই আসনের সংসদ সদস্য মে. জে. রফিকুল ইসলাম (অব.) বীর উত্তম (০১ নং সেক্টর কমান্ডার), যিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য এই সম্মাননা পান।

ঐতিহ্য ও ঐতিহাসিক নিদর্শন[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন, ২০১৪)। "এক নজরে হাজীগঞ্জ উপজেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ২০ জুন, ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ=, |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  2. http://www.bmdb.com.bd/person/150/

বহিঃসংযোগ[সম্পাদনা]