হাজীগঞ্জ উপজেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
হাজীগঞ্জ
উপজেলা
হাজীগঞ্জ বাংলাদেশ-এ অবস্থিত
হাজীগঞ্জ
হাজীগঞ্জ
বাংলাদেশে হাজীগঞ্জ উপজেলার অবস্থান
স্থানাঙ্ক: ২৩°১৫′৩৬.০০০″ উত্তর ৯০°৪৯′৪৮.০০০″ পূর্ব / ২৩.২৬০০০০০০° উত্তর ৯০.৮৩০০০০০০° পূর্ব / 23.26000000; 90.83000000স্থানাঙ্ক: ২৩°১৫′৩৬.০০০″ উত্তর ৯০°৪৯′৪৮.০০০″ পূর্ব / ২৩.২৬০০০০০০° উত্তর ৯০.৮৩০০০০০০° পূর্ব / 23.26000000; 90.83000000 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ বাংলাদেশ
বিভাগচট্টগ্রাম বিভাগ
জেলাচাঁদপুর জেলা
আয়তন
 • মোট১৮৯.০০ কিমি (৭২.৯৭ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)[১]
 • মোট৩,২৭,৩৬৭
 • জনঘনত্ব১৭০০/কিমি (৪৫০০/বর্গমাইল)
সাক্ষরতার হার
 • মোট৫২%
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
প্রশাসনিক
বিভাগের কোড
২০ ১৩ ৪৯
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট Edit this at Wikidata

হাজীগঞ্জ বাংলাদেশের চাঁদপুর জেলার অন্তর্গত একটি উপজেলা

অবস্থান[সম্পাদনা]

হাজীগঞ্জ উপজেলার পূর্বে শাহরাস্তি উপজেলা, উত্তরে কচুয়া উপজেলামতলব দক্ষিণ উপজেলা, পশ্চিমে মতলব দক্ষিণ উপজেলাচাঁদপুর সদর উপজেলা এবং দক্ষিণে ফরিদগঞ্জ উপজেলালক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলা অবস্থিত।

আয়তন[সম্পাদনা]

হাজীগঞ্জ উপজেলার আয়তন ১৮৯.৯ বর্গ কিলোমিটার।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

হাজীগঞ্জ উপজেলায় বর্তমানে ১টি পৌরসভা ও ১২টি ইউনিয়ন রয়েছে। সম্পূর্ণ উপজেলার প্রশাসনিক কার্যক্রম হাজীগঞ্জ থানার আওতাধীন। এ উপজেলায় সর্বমোট ১৪৭টি মৌজা ও গ্রাম রয়েছে।

পৌরসভা:
ইউনিয়নসমূহ:

ইতিহাস[সম্পাদনা]

হাজীগঞ্জ থানা ১৮১৮ সালে স্থাপিত হয়।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

জনসংখ্যা ২,৯১,৮২৩ জন। এখানে মুসলমান ধর্মের অনুসারি ৯২.০৪%, হিন্দু অথবা সনাতন ধর্মের অনুসারি ৭.৮% এবং অন্যান্য ধর্মের অনুসারি ০.১৬%।

শিক্ষা[সম্পাদনা]

সাক্ষরতার হার .৫২%, যার মধ্যে পুরুষ ৬.৩১% এবং মহিলা ৬.২৩% (২০১১ সালের আদমশুমারি অনুযায়ী)। হাজীগঞ্জ পৌরসভায় সাক্ষরতার হার ৯২.৭%।

অর্থনীতি[সম্পাদনা]

হাজিগঞ্জ বর্তমানে চাঁদপুরের অন্যতম অর্থনীতিক এলাকা বলে বিবেচিত হচ্ছে।তারপেছনে সব চেয়ে বেশী অবদান রেখেছে ডাকাতিয়া নদী। হাজিগঞ্জ বড়মসজিদকে কেন্দ্র করে গড়েউঠেছে সুবিশাল বাজার। এছাড়াও এখানে হামিদিয়া জুটমিল সহ অনেক কল কারখানা রয়েছে।

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

  • আবদুর রব মিঞা, ভাষা আন্দোলনের সৈনিক, মুক্তিযুদ্ধের সংগঠক, মুক্তিযোদ্ধা ও রাজনীতিবিদ।
  • অ্যাডঃ জাফর মাঈনউদ্দিন, মুক্তিযোদ্ধা সংগঠক, মুক্তিযোদ্ধা, রাজনীতিবিদ ও সংসদ সদস্য।
  • সাদেক বাচ্চু - বাংলা চলচ্চিত্রের অন্যতম খলঅভিনেতা।[২]
  • মোঃ রফিকুল ইসলাম বীরউত্তম-মুক্তিযুদ্ধ কালিন সেক্টর কমান্ডার

বিবিধ[সম্পাদনা]

বাংলাদেশ সংসদের চাঁদপুর-৫ আসন হাজীগঞ্জ এবং শাহরাস্তি উপজেলা নিয়ে গঠিত। বর্তমানে এই আসনের সংসদ সদস্য মে. জে. রফিকুল ইসলাম (অব.) বীর উত্তম (০১ নং সেক্টর কমান্ডার), যিনি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অবদানের জন্য এই সম্মাননা পান।

ঐতিহ্য ও ঐতিহাসিক নিদর্শন[সম্পাদনা]

হযরত মাদ্দা খাঁ (রঃ) মাজার ও মসজিদ : হযরত মাদ্দা খাঁ (রঃ) মাজার চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার অন্তর্ভুক্ত হাজীগঞ্জ উপজেলায় আলীগঞ্জ এলাকায় অবস্থিত একটি প্রাচীন মাজার ।

ইতিহাস : হযরত মাদ্দা খাঁ (রঃ), হযরত শাহজালাল (রঃ) সময় তার সাথী হিসেবে ধর্মপ্রচারের উদ্দেশ্যে আলীগঞ্জ এলাকায় এসেছিলেন। ঠিক কবে তিনি এসেছিলেন এবং মারা গিয়েছিলেন তার সঠিক তথ্য পাওয়া না গেলেও অনুমানিক তার মৃত্যুর ৩৫০ বছর পর ১৭৩৮ সালে তার মাজারের পাশে একটি মসজিদ স্থাপিত হয় যার নাম মাদ্দা খাঁ মসজিদ। কারম্নকার্য খচিত কর্মকুশলতার অনন্য নিদর্শণ মসজিদের মূল গেইট, গেইটের সামনের অংশ কষ্টি পাথর দিয়ে কারুকার্যিত।

শহীদ স্মৃতি সমাধিস্থল, নাসিরকোট : শহীদ স্মৃতি সমাধিস্থল; চট্টগ্রাম বিভাগের চাঁদপুর জেলার অন্তর্ভুক্ত হাজীগঞ্জ উপজেলা সদর হতে প্রায় ১০ মাইল উত্তর পশ্চিমে রাজারগাঁও ইউনিয়নের নাসিরকোটে অবস্থিত।

ইতিহাস : নবাব সিরাজ-উদ দৌলার সময় কচুয়া থানার আলীয়ারায় ক্ষত্রীয় রাজা অযোধ্যারাম ছেদ্দা নিজেকে স্বাধীন নরপতি হিসেবে ঘোষণা করেছিলেন। নবাব সিরাজ-উদ-দৌলা তাকে দমনের জন্য সেনাপতি নাসির খানকে প্রেরণ করেন । নাসির খান এখানে একটি দুর্গ নির্মাণ করেন। যুদ্ধে ছেদ্দা পরাজিত ও নিহত হন । তাই নাসির খানের দুর্গের জন্যই এই গ্রামের নাম হয় নাসিরকোট (কোট অর্থ দুর্গ)। ১৯৭১ সালে পাকিস্থানী সৈন্যদের বিরুদ্ধে যুদ্ধ করে যে ৯ (নয়) জন প্রান হারান । তাদেরকে সমাধি করা হয় ১নং রাজারগাঁও (উ:) ইউনিয়নের ১নং ওয়ার্ডের শহীদ স্মৃতি সমাধি স্থলে।

  • দক্ষিণ অলিপুর মাজার

দক্ষিণ অলিপুর মাজার : দক্ষিণ অলিপুর মাজার; চাঁদপুর জেলার হাজীগঞ্জ উপজেলার ৪নং কালচোঁ দক্ষিণ গ্রামের ১নং ওলিপুর গ্রামে অবস্থিত ঐতিহাসিক মাজার যা ইউনিয়ন পরিষদ এর সামনে অবস্থিত।

ইতিহাস : ৩৬০ আউলিয়ার সর্দার বড় পীর আবদুল কাদের জিলানী (রাঃ) এর ৪০ তম বংশধর শাহ খলিলুর রহমানের এর নামানুসারে ১৮৯৫ সালে অলিপুর গ্রামে এই একটি মাজার প্রতিষ্ঠিত হয়। প্রতি বছর এই মাজারে বার্ষিক ওরশ ও মাহফিল অনুষ্ঠিত হয়ে থাকে। সম্প্রতি ২০১৭ সালে ১০০ তম ওরশ মাহফিল পালিত হয়। এ ওরশ মাহফিলে ঢাকা, নারায়নগঞ্জ, সিলেট, নোয়াখালী, কুমিল্লাসহ বিভিন্ন স্থান থেকে মানুষ আসে।

জনপ্রতিনিধি[সম্পাদনা]

সংসদীয় আসন জাতীয় নির্বাচনী এলাকা[৩] সংসদ সদস্য[৪][৫][৬][৭][৮] রাজনৈতিক দল
২৬৪ চাঁদপুর-৫ হাজীগঞ্জ উপজেলা এবং শাহরাস্তি উপজেলা রফিকুল ইসলাম বাংলাদেশ আওয়ামী লীগ

আরও দেখুন[সম্পাদনা]

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন ২০১৪)। "এক নজরে হাজীগঞ্জ উপজেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। সংগ্রহের তারিখ ২০ জুন, ২০১৫  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. http://www.bmdb.com.bd/person/150/
  3. "Election Commission Bangladesh - Home page"www.ecs.org.bd 
  4. "বাংলাদেশ গেজেট, অতিরিক্ত, জানুয়ারি ১, ২০১৯" (PDF)ecs.gov.bdবাংলাদেশ নির্বাচন কমিশন। ১ জানুয়ারি ২০১৯। ২ জানুয়ারি ২০১৯ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  5. "সংসদ নির্বাচন ২০১৮ ফলাফল"বিবিসি বাংলা। ২৭ ডিসেম্বর ২০১৮। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮ 
  6. "একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল"প্রথম আলো। ৩১ ডিসেম্বর ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮ 
  7. "জয় পেলেন যারা"দৈনিক আমাদের সময়। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮ 
  8. "আওয়ামী লীগের হ্যাটট্রিক জয়"সমকাল। সংগ্রহের তারিখ ৩১ ডিসেম্বর ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]