ছেংগারচর পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ছেংগারচর পৌরসভা
পৌরসভা
দেশ বাংলাদেশ
বিভাগচট্টগ্রাম
জেলাচাঁদপুর
উপজেলামতলব উত্তর
প্রতিষ্ঠাকাল১৯৯৮
আসনচাঁদপুর-২
সরকার
 • মেয়রমোঃ রফিকুল আলম জর্জ
আয়তন
 • মোট২৭.০৫ কিমি (১০.৪৪ বর্গমাইল)
জনসংখ্যা (২০১১)
 • মোট৩৬,৬১১[১]
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড১১০০
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট Edit this at Wikidata

ছেংগারচর পৌরসভা বাংলাদেশের মতলব উত্তর উপজেলার অন্তর্গত একটি পৌরসভা[২]

আয়তন[সম্পাদনা]

এই পৌরসভার আয়তন ২৭.০৫ বর্গ কিলোমিটার । মতলব উত্তর উপজেলার ছেংগারচর, ওটারচর, তালতলী ও অন্যান্য মৌজা নিয়ে এই পৌরসভা গঠিত। এই পৌরসভার মোট ওয়ার্ড সংখ্যা নয়, হোল্ডিং সংখ্যা: প্রাইভেট - আবাসিক ৬৬২৮টি, প্রাইভেট - বাণিজ্যিক ৩৭৮টি এবং সরকারী- আবাসিক ৮টি।

অবস্থান[সম্পাদনা]

উত্তরে ষাটনল ইউনিয়ন, দক্ষিনে কলাকান্দা ইউনিয়ন, পূর্ব দিকে দূর্গাপুর ইউনিয়ন এবং পশ্চিমে মুন্সিগঞ্জ জেলা অবস্থিত। অবস্থিত। পৌরসভাটি বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর মেঘনা –ধনাগোদা প্রকল্পের অভ্যন্তরে অবস্থিত। পৌরসভাটি পশ্চিম পাশ দিয়ে বয়ে গেছে মেঘনা নদী। পৌরসভাটি চাঁদপুর জেলা শহর হতে ৩৫ কিলোমিটার দূরে অবস্থিত। এখানকার বেশীর ভাগ লোকের পেশাই চাকুরী।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

সাবেক ছেংগারচর ইউনিয়ন এর সবকটি গ্রাম নিয়েই ছেংগারচর পৌরসভার প্রশাসনিক এলাকা বিস্তৃত। পুরোনো ইউনিয়ন পরিষদ বাদ দিয়ে নতুন করে ০৫-০৪-১৯৯৮ সালে প্রতিষ্ঠিত এ পৌরসভাটি নতুন ভবনে পৌরসভাটির কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

ইতিহাস[সম্পাদনা]

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সরকার বিভাগ ০৫-০৪-১৯৯৮ সালে থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে পৌরসভা কার্যকর করা হয়। এই পৌরসভার প্রথম পৌর প্রশাসক নিযুক্ত হন মতলব উত্তর উপজেলার তৎকালিন ইউএনও। ১৯৯৮ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রাণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও বর্তমান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি এ পৌরসভাটি প্রতিষ্ঠা করেন। ২০১১ সালের ৭ আগস্ট মাসে এ পৌরসভাটি গ’ শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণীতে উন্নীত হয়। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় বিভাগ কর্তৃক গত ১১জানুয়ারী ২০১৭ ইং তারিখে স্মারক নং ৪৬.০০.০০০০.০৬৪.৩১.১৮৫.১৬ এক প্রজ্ঞাপনে ছেঙ্গারচর পৌরসভা কে ‘ক’ শ্রেণীতে উন্নীত করা হয়। [৩]

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

ছেংগারচর পৌরসভার সর্বমোট জনসংখ্যা- ৭৪৫৬৫। পৌরসভায় লোক সংখ্যা ঘনত্ব প্রতি বর্গ কিলোমিটারে ১৩৫৬ জন। পৌর এলাকার ভোটার সংখ্যা ৩৬৬১১। যার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ১৮০১৩ জন ও মহিলা ভোটার সংখ্যা ১৮৫৯৮ জন।

শিক্ষা[সম্পাদনা]

পৌরসভার স্বাক্ষরতার হার ৬৯%।

অর্থনীতি[সম্পাদনা]

কৃষি ও ব্যবসা নির্ভর অর্থনীতি

কৃতী ব্যক্তিত্ব[সম্পাদনা]

১. মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, মন্ত্রী (২০১৪-২০১৯, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়, সাবেক সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর আওয়ামীলীগ। ২. প্রয়াত কর্ণেল সামসুল হক, টানা আট বছর ধরে সাবেক মন্ত্রী (১৯৮২-১৯৯১) (শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য ও অর্থ মন্ত্রণালয়) । দল- জাতীয় পার্টি (প্রেসিডিয়াম সদস্য) ৩. প্রয়াত নুরুল হুদা, সাবেক তথ্য প্রতিমন্ত্রী, সাবেক সংস্থাপন প্রতিমন্ত্রী, সাবেক ভাইস চেয়ারম্যান, বিএনপি ও উপদেষ্টা, বেগম খালেদা জিয়া। ৪. ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল অধ্যাপক নওয়াব আলীর বাড়ি এ পৌরসভার প্রাণকেন্দ্রেই অবস্থিত । ৫. প্রিন্সিপাল ডঃ নওয়াব আলী ও তার সু্যোগ্য সন্তান সাবেক বাংলাদেশ কন্ট্রলার এন্ড অডিটর জেনারেল (সি এ জি) জনাব আসিফ আলী এর জন্মস্থান। [৪] খ্যাতিমান শিশুসাহিত্যিক ও বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরাম-এর সভাপতি ও আমাদের পাঠাগার (সিকিরচর) এর প্রতিষ্ঠাতা হুমায়ূন কবীর ঢালী।

সংসদীয় আসন[সম্পাদনা]

চাঁদপুর-২ (মতলব উত্তর ও দক্ষিণ উপজেলা)

আরও দেখুন[সম্পাদনা]

ছেঙ্গারচর পৌরসভা

তথ্য সূত্র[সম্পাদনা]

  1. ছেংগারচর পৌরসভা - পৌর ইনফোর আদমশুমারি
  2. ছেংগারচর পৌরসভা
  3. ছেংগারচর পৌরসভা প্রথম শ্রেণীতে উন্নীত, দৈনিক আজকের কালের চিত্র, ১২ জানুয়ারী ২০১৭ ইং, সংগ্রহের তারিখ 2017-01-12  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. ছেংগাচরের কৃতি সন্তান ডা. নওয়াব আলী, পৌর ইনফো, ১২ ফেব্রুয়ারী ২০০৩ ইং, সংগ্রহের তারিখ 2017-02-26  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:চাঁদপুর জেলার পৌরসভা টেমপ্লেট:মতলব উত্তর উপজেলা