উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২০/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২

নির্ভরযোগ্যতা

এই সাইটে পাওয়া ইসলামিক ফাউন্ডেশনের হাদিসগুলোর নির্ভরযোগ্যতা কতটুকু? (বাংলা) নকীব সরকার বলুন... ০৫:৫৩, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:নির্ভরযোগ্য উৎস অনুসারে, একেবারেই নির্ভরযোগ্য নয়। যেহেতু বাংলা করা নাই ‘Questionable and self-published sources’ অনুচ্ছেদটি পড়ে দেখো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৩৮, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
প্রিয় নাহিদ ভাই, ধন্যবাদ। কিন্তু আসলে আমি বলতে চাচ্ছিলাম যে তারা তো নিজেরা অর্থ/ব্যাখ্যা দিচ্ছে না;বরং ইসলামিক ফাউন্ডেশন/অন্যান্য প্রকাশনার গ্রন্থের হুবহু তুলে ধরেছে (যতটুকু আমি জানি)। তাহলে তো এক্ষেত্রে ঐ প্রকাশনাই মূখ্য উৎস এবং এই ওয়েবসাইট শুধুমাত্র ইন্টারফেস হিসেবে কাজ করছে (ব্যবহার এখানে দেখুন)। নতুবা বাংলা অর্থ আছে এমনে একটি নির্ভরযোগ্য হাদিস ওয়েবসাইটের সন্ধান করছি, জানালে উপকৃত হতাম। নকীব সরকার বলুন... ০৭:১৫, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
যদি তারা ইসলামিক ফাউন্ডেশনের গ্রন্থ থেকে দিয়ে থাকে তাহলে সরাসরি উক্ত গ্রন্থের তথ্যসূত্র দাও। এখানে ব্যাপার হলো, একটি সাইট তখনই নির্ভরযোগ্য হয় যখন সেই সাইটের ব্যাপারে বিশ্বস্থ থাকা যায় যে তাদের সম্পাদকীয় নীতিমালা আছে, তারা ভুল করলে পুনরায় সেটির সংশোধনী দেয় ইত্যাদি ইত্যাদি। কিন্তু তুমি নিজেই এক্ষেত্রে নিশ্চিত না সাইটটির ব্যাপারে। ধরো, এরকম কোন সাইট নিজেদের মত কিছু একটা করে কোন একটি গ্রন্থের তথ্যসূত্র দিয়ে দিলো, সেক্ষেত্রে কীভাবে নিশ্চিত হবে যে এটা তারা আসলেই করেনি। যেসব সাইটে এরকম নিশ্চিত হওয়া যায় সেগুলোকেই উইকিপিডিয়ায় নির্ভরযোগ্য ধরা হয়। বিভিন্ন লোকজন যে ব্লগ বা সামাজিক যোগাযোগে লিখে সেক্ষেত্রে অধিকাংশও কিন্তু কোন না কোন স্থান থেকে নিয়েই লিখে। এখন, সেগুলোকে কি তাই বলে নির্ভরযোগ্য ধরবো? নিশ্চয়ই না। ব্যাপারটি ঠিক তেমন। আর শুধুমাত্র লিংক করার জন্য এরকম অনির্ভরযোগ্য সাইটের লিংক ব্যবহার সেটা আবার স্প্যামের মধ্যে পরে যাবে। কারণ, তথ্যসূত্রে শুধু অনলাইন হতে হবে এমন নয়। মূল উৎস বই হলে বা মূল উৎস যেটা সেই উৎস সরাসরি ব্যবহার করাই নিয়ম। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৪, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

প্রশাসনিক বিভাগের কাঠামো সংক্রান্ত নিবন্ধ

প্রশাসনিক বিভাগ/উপবিভাগ সংক্রান্ত নিবন্ধ খুঁঁজতে গিয়ে কয়েকটা ব্যাপার চোখে পড়লো, সেগুলো এখানে তুলে ধরছি।

প্রথমে এই বিভাগগুলির নামকরেণের ব্যাপারটা দেখা যাক। ইতালির প্রথম স্তরের প্রশাসনিক বিভাগের নাম হচ্ছে regione (~রেজোনে), ইংরেজিতে যাকে region বলা হয়ে থাকে। ইতালির দ্বিতীয় স্তরের বিভাগকে বলা হয় province (~প্রোভিঞ্চে), ইংরেজিতে যাকে province বলা হয়ে থাকে। প্রথমটার ক্ষেত্রে বাংলায় "প্রদেশ" এবং দ্বিতীয়টার ক্ষেত্রে "অঞ্চল" ব্যবহার হয়েছে, যদিও region বোঝাতে সাধারণত অঞ্চল শব্দটি ব্যবহার হয়ে থাকে।

জাপানের প্রথম স্তরের বিভাগকে ইংরেজিতে প্রিফেকচার বলা হয়। বাংলায় সেটা ব্যবহার করা হয়নি, তাতে কোন অসুবিধা নেই। কিন্তু নিবন্ধের শিরোনামে আবার প্রশাসনিক অঞ্চল শব্দগুলো ব্যবহার হয়েছে, যার মাধ্যমে মনে হতে পারে এই নিবন্ধে জাপানের সর্ব স্তরের প্রশাসনিক অঞ্চলের বিবরণ দেওয়া হয়েছে (যদিও অন্যান্য ভাষার উইকিপিডিয়ার বিষয়বস্তুতে তা দেখা যাচ্ছে না)। অন্যদিকে সিরিয়ার প্রথম স্তরের প্রশাসনিক বিভাগের ক্ষেত্রে গভর্নরেট শব্দ ব্যবহার করা হয়েছে, যেহেতু ইংরেজি নিবন্ধে সেটা ব্যবহার করা হয়েছ। কিন্তু ফিলিস্তিনের ক্ষেত্রে ইংরেজি নিবন্ধে governorate থাকলেও বাংলায় প্রদেশ ব্যবহার করা হয়েছে।

এরপর দেখি শিরোনামে বহুবচন কীভাবে বোঝানো হয়েছে। ইতালির প্রথম স্তরের প্রশাসনিক বিভাগের কাঠামো সংক্রান্ত নিবন্ধের ক্ষেত্রে শিরোনাম রয়েছে ইতালীর প্রদেশসমূহ (-লী কেন ব্যবহার হয়েছে জানি না), আবার আফগানিস্তানের ক্ষেত্রে আফগানিস্তানের প্রদেশদক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে -সমূহ ব্যবহার হয়নি, আবার ভারত এবং বাংলাদেশের ক্ষেত্রে -সমূহ ব্যবহার হয়েছে।

এখন আমার প্রশ্নগুলো হলো:

১) কোনো দেশের প্রথম স্তরের প্রশাসনিক বিভাগের কাঠামো সংক্রান্ত নিবন্ধ/তালিকার শিরোনামের নামকরণ কী ভাবে করা হবে?
২) কোথায় প্রদেশ, কোথায় অঞ্চল আর কোথায় যে দেশের বিভাগ, সেই দেশে ব্যবহৃত শব্দই ব্যবহার হবে সেটা কীভাবে বোঝা যাবে?
৩) আর -সমূহ কি ব্যবহার করা হবে?

সকলের মতামতের আশায় রইলাম। ধন্যবাদান্তে, য় ১০:০৪, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanay barisha: ইতালিরটা ঠিক ধরেছেন। regione হল অঞ্চল (প্রদেশ না)। আমি ঠিক করে দিলাম ওটা। জাপানেরটা ক্ষেত্রে শিরোনাম পরিবর্তন করে প্রিফেক্‌চারসমূহ (বা যদি বাংলা থাকে) দেয়া দরকার। গভর্নোরেট মূলত প্রদেশের মতই যা আরব দেশগুলিতে ব্যবহৃত। এখানে প্রদেশ বাদ দিয়ে গভর্নোরেট (বা যদি বাংলা থাকে) দেয়া দরকার। আর সর্বশেষ -সমূহ, যদিও আমরা বিষয়শ্রেণীতে -সমূহ ব্যবহার করি না কিন্তু নিবন্ধের শিরোনামে করি। আমি সবগুলির সামঞ্জস্যতা বজায় রাখতে শিরোনামে -সমূহ যোগ করতে বলব। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৭, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য: এই আলোচনার নিষ্পত্তিকে ত্বরান্বিত করার জন্য নীচে যারা প্রথম স্তরে সংক্রান্ত নিবন্ধ লিখেছেন (অন্তত আমি যাদের নাম খুঁঁজে পেয়েছি) তাদের পিং করছি, এবং প্রথম স্তরের প্রশাসনিক বিভাগের জন্য বিভিন্ন দেশে যে শব্দ ব্যবহার হয় (, ) তার একটা পরিসংখ্যান (এবং সেই শব্দগুলির সম্ভাব্য অনুবাদ) দিলাম:

১) Gnome-edit-redo.svgZaheen, ব্যা করণ, MD Abu Siyam, Bellayet, Tanweer Morshed, Meghmollar2017, খাঁ শুভেন্দু, MustafaKamal, S. M. Nazmus Shakib, Jonoikobangali, Ashiq Shawon, এবং Shahidul Hasan Roman:
২) পরিসংখ্যান:
প্রশাসনিক বিভাগ সংখ্যা বাংলা
Districts ৭১ জেলা
Provinces ৪৭ প্রদেশ
Regions ৩৬ অঞ্চল
Municipalities ৩৫ পৌর সংস্থা
Departments ১৯ বিভাগ
Counties ১৯ কাউন্টি
States ১১ রাজ্য
Governorates ১১ গভর্নরেট
Parishes প্যারিশ
Prefectures প্রেফেকচার
Cantons ক্যান্টন
Communes প্রজাসভা
Divisions বিভাগ

এখানে কিছু শব্দে দ্বিতীয় স্তরের প্রশাসনিক বিভাগের পরিসংখ্যানও সংযুক্ত করা হয়েছে। এছাড়াও কিছু শব্দ আছে যেগুলি একটা দেশের ক্ষেত্রে ব্যবহার হয়েছে: Federal subjects - যুক্তরাষ্ট্রীয় বিভাগ, Emirates - আমিরাত, Autonomous islands - স্বায়ত্তশাসিত দ্বীপ, Regional circumscriptions - আঞ্চলিক সীমায়িত বিভাগ, Local councils - স্থানীয় কাউন্সিল, Regional corporations - আঞ্চলিক পৌরনিগম, Oblasts - ওব্লাস্ত, Territories - অঞ্চল, Okruhas - ওক্রুহা, Voivodeships - ভয়ভুড, Autonomous communities - স্বায়ত্তশাসিত সম্প্রদায়। এছাড়াও যেগুলো বাংলা করতে পারলাম না: Quarters, Entities।

আপনাদের মতামত একান্তভাবে কাম্য। আর আমি "-সমূহ বিরোধি" :-)। য় ১৭:৩৬, ৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

যতদূর মনে পড়ে, কয়েক বছর আগে আমি ভারত ও বাংলাদেশ সংক্রান্ত নিবন্ধগুলির ক্ষেত্রে উইকিপিডিয়ানদের কাছে যথাক্রমে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি ও বাংলা একাডেমীর বানানরীতি ব্যবহারের অনুরোধ জানিয়েছিলাম। প্রথমোক্ত সংস্থাটি একটি প্রশাসনিক পরিভাষাকোষও প্রকাশ করেছে। বাংলা একাডেমীরও নিজস্ব পরিভাষাকোষ আছে বলেই জানি। তাই এই দুই দেশের প্রশাসনিক বিভাগগুলির নামকরণে ওই পরিভাষাকোষ ব্যবহার করলে সমস্যা থাকবে না। অন্যান্য দেশের ক্ষেত্রে কয়েকটি সমস্যা আছে। জেলা (district), বিভাগ (division), রাজ্য (state) ও অঞ্চল (territory/region) নামক বিভাগগুলির কোনও না কোনওটি ভারতে ও বাংলাদেশে আছে। ব্রিটিশ ভারতে ও পূর্ব পাকিস্তানে প্রদেশ (province) ছিল। তাই এই নামগুলি নিয়ে সমস্যা নেই। অন্যান্য দেশের district, division, state, region বা province-এর বাংলা হিসাবে আমরা জেলা, বিভাগ, রাজ্য, অঞ্চল বা প্রদেশ ব্যবহার করতে পারি। কিন্তু county, governorate, parish, prefecture, canton, commune ইত্যাদি নামের বিভাগগুলি যেহেতু আমাদের দুই দেশের কোথাও নেই, সেহেতু ওই ইংরেজি নামগুলিই বাংলা অক্ষরে অর্থাৎ কাউন্টি, গভর্নরেট, প্যারিশ, প্রিফেকচার, ক্যান্টন, কমিউন ইত্যাদিক্রমে রাখা যায়। এসব ক্ষেত্রে স্থানীয় ভাষায় যে নাম ব্যবহৃত হয়, তাও উইকিপিডিয়ায় প্রচলিত নাম-ব্যবহার নীতির প্রেক্ষিতে আলোচনা সাপেক্ষে ব্যবহার করা যায়। ভারতীয় উইকিপিডিয়ানদের একটি বিষয়ে সতর্ক থাকতে বলছি। ভারতে তিন ধরনের শহর রয়েছে municipal corporation (পৌরসংস্থা বা পৌরনিগম), municipality (পুরসভা) ও census town (জনগণনা নগরী)। জনসংখ্যার ভিত্তিতে তিন ধরনের শহরের সংজ্ঞাও আলাদা। অন্য দেশের শহরের ক্ষেত্রে এই নিয়ম তাই খাটে না। সেই বুঝে আমাদের পরিভাষা নির্বাচন করতে হবে। সেই সঙ্গে বিশেষভাবে বলতে চাই - উইকিপিডিয়া:রাষ্ট্রবিজ্ঞান পরিভাষা পৃষ্ঠাটির উন্নতিসাধনের দিকে আমাদের যত্নবান হওয়া উচিত। "-সমূহ" প্রসঙ্গে জানাই, ব্যক্তিগতভাবে আমি সাধুভাষার "-সমূহ" শব্দটির পরিবর্তে চলিত ভাষার "-গুলি" শব্দটির পক্ষপাতী। ধন্যবাদান্তে --অর্ণব দত্ত (আলাপ) ০৯:০৯, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
আরও একটি বিষয়ের উল্লেখ করতে চাই। ভারত ও বাংলাদেশে কিছু কিছু প্রশাসনিক পরিভাষা আলাদা। যেমন, ministry-কে বাংলাদেশে বলা হয় 'মন্ত্রণালয়'; কিন্তু ভারতে বাংলায় বলে 'মন্ত্রক' (হিন্দিতে 'মন্ত্রণালয়' কথাটি ব্যবহার করা হয়)। আবার গ্রামস্তরে বাংলাদেশে 'ইউনিয়ন' শব্দটি প্রচলিত; ভারতে ত্রিস্তর পঞ্চায়েত স্তরে 'গ্রাম পঞ্চায়েত', 'পঞ্চায়েত সমিতি' ও 'জেলা পরিষদ' শব্দ তিনটি বাংলাতেও প্রচলিত। এছাড়া বাংলাদেশে 'মহাপরিচালক' নামে একটি পদের অস্তিত্ব রয়েছে, যেটির সমতুল্য পদ ভারতে সম্ভবত কোনও সংস্থার 'সভাপতি'। 'মহকুমা' শব্দটি বাংলাদেশে জেলা-পুনর্গঠনের পূর্ববর্তী একটি প্রশাসনিক বিভাগ; ভারতে এটির অস্তিত্ব এখনও আছে। জেলার নিম্নবর্তী স্তরে বাংলাদেশে 'উপজেলা'; কিন্তু ভারতে প্রথমে মহকুমা এবং তার নিচে 'সমষ্টি উন্নয়ন ব্লক'। তাই অন্য কোনও দেশের প্রশাসনিক পরিভাষা নির্বাচনের ক্ষেত্রে আমাদের এমন পদ্ধতি অবলম্বন করতে হবে, যাতে আমাদের দুই দেশের প্রশাসনিক বিভাগ সম্পর্কে আমাদের যা ধারণা তার সঙ্গে অন্য কোনও দেশের প্রশাসনিক বিভাগ সম্পর্কে ধারণা অর্জনে কোনও বিভ্রান্তি না সৃষ্টি হয়। বিভ্রান্তি কেন হতে পারে তার একটি উদাহরণ দিই। মার্কিন যুক্তরাষ্ট্রের স্থানীয় সরকার দ্বিস্তরীয় - কাউন্টি ও মিউনিসিপ্যালিটি। কাউন্টি হল সে দেশের অঙ্গরাজ্যের একটি প্রশাসনিক ও রাজনৈতিক বিভাগ। এটি সে-দেশের দ্বিতীয় স্তরের বিভাগ। এছাড়া সেদেশে কয়েকটি স্বাধীন শহর (indipendent city) আছে, যেগুলি কাউন্টির সমতুল্য মর্যাদা ভোগ করে। কাউন্টির পরবর্তী বিভাগ মিউনিসিপ্যালিটি ও minor civil division. মিউনিসিপ্যালিটি স্তরে city, town, borough, village সহ বিভিন্ন ধরনের এক্তিয়ার-এলাকা আছে। এই ধারণা ভারতে বা বাংলাদেশে অপ্রচলিত। ভিলেজ মানে আমরা বাঙালিরা বুঝি গ্রাম; তাই মার্কিন 'গ্রাম' যে মিউনিসিপ্যালিটির অঙ্গ হতে পারে, সেটা সাধারণ পাঠকের বুঝতে সমস্যা হতে পারে। সেই বুঝে পরিভাষা নির্বাচন করা উচিত। --অর্ণব দত্ত (আলাপ) ০৯:৪০, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

যেগুলোর বাংলা প্রতিশব্দ বাংলায় আছে, সেগুলো অবশ্যই বাংলা প্রতিশব্দ (যেমন:state – রাজ্য) ব্যবহার করতে হবে।

বাংলাদেশে municipality শব্দের প্রতিশব্দ হিসেবে পৌরসভা বহুল ব্যবহৃত। এক্ষেত্রে, পুরসভা বা পৌরসভা যে কোনো একটা ব্যবহার করা যেতে পারে। Governorate এর বাংলা প্রতিশব্দ হিসেবে প্রতিবর্ণীকৃত শব্দ ব্যবহার করা যেতে পারে। তবে হ্যাঁ, ইরাকে governorate কে কখনো কখনো province বলা হয়। ইরাকের ক্ষেত্রে কখনো কখনো প্রদেশ ব্যবহার করা যেতে পারে। আমি ব্যক্তিগতভাবে ইরাকের ক্ষেত্রে প্রদেশ ব্যবহারের পক্ষে। যত কম শব্দঋণ করা যায়, ততই ভালো। অন্যান্যগুলো oblast – অঞ্চল, okruha – প্রশাসনিক বিভাগ হিসেবে ব্যবহার করা যেতে পারে (ইংরেজি প্রতিশব্দ অনুসারে)। আর, voivodeships এর ক্ষেত্রে প্রদেশ (শুধু পোল্যান্ড) ও প্রতিবর্ণীকরণ করা যেতে পারে।

ইংরেজি উইকিপিডিয়ায় থাকা quarters নিবন্ধ পড়ে মনে হল এর বাংলা হিসেবে নগরাঞ্চল শব্দটি ব্যবহার করা যেতে পারে। entities এর ক্ষেত্রে অঞ্চল। disputed entities এর বাংলা হিসেবে বাংলা পত্রপত্রিকায় বিবাদমান অঞ্চল লেখা হতে দেখেছি। Local Council এর বাংলা স্থানীয় পরিষদ লেখা যেতে পারে।S. M. Nazmus Shakib (আলাপ) ১৪:৩০, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgJonoikobangali এবং S. M. Nazmus Shakib: আপনাদের মন্তব্যের জন্য ধন্যবাদ।
অর্ণব দত্ত, -সমূহ ব্যবহারের বিষয়ে একটু প্রশ্ন থেকে গেল। ধরুন ইংরেজি নিবন্ধ Districts of Bhutan, এর বাংলা কী হবে? ভুটানের জেলা না ভুটানের জেলাসমূহ না ভুটানের জেলাগুলি? এছাড়াও এই বিষয়শ্রেণীর বাংলা কী হবে? এল সালভাদোরের বিভাগ না বিভাগসমূহ না ডিপার্টমেন্টসমূহ না ডিপার্টমেন্টগুলি?

য় ১৫:১৪, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

আমার জানা মতে, কোনও দেশেরই প্রশাসনিক বিভাগ একটি হয় না। যেমন ধরুন, একটি জেলা নিয়ে তো বাংলাদেশ গঠিত নয়। আবার একটি রাজ্য নিয়েও ভারত গঠিত নয়। সেক্ষেত্রে বহুবচন ব্যবহার না করলেও স্বাভাবিকভাবেই সেটা বহুবচনই বোঝাবে। ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল যখন বলা হয়, তখন এখানে বহুবচনই বোঝায়। আলাদা করে ইংরেজির অনুকরণে "ভারতের রাজ্যসমূহ ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহ" না বললেও চলে। --অর্ণব দত্ত (আলাপ) ১৯:০৯, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
আবার ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলসমূহের রাজধানীর তালিকা - নিবন্ধটিতে দেখুন, রাজ্যগুলির ক্ষেত্রে সমূহ ব্যবহৃত হয়নি, শুধু কেন্দ্রশাসিত অঞ্চলগুলির ক্ষেত্রে হয়েছে। তাহলেও একটি রাজ্য বোঝায়নি। --অর্ণব দত্ত (আলাপ) ১৯:১০, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
আপনাদের মন্তব্যের জন্য ধন্যবাদ। এই আলোচনার ভিত্তিতে যা করবো ভাবছি তা হলো যে প্রশাসনিক বিভক্তির অনুবাদ সরাসরি বাংলায় ব্যবহৃত হয়ে থাকে, সেগুলোর ক্ষেত্রে বাংলায় ব্যবহৃত শব্দ ব্যবহার করবো, আর বাকি শব্দের ক্ষেত্রে প্রতিবর্ণীকরণ ব্যবহার করবো। আর -সমূহ শব্দ ব্যবহার করবো না, অর্থাৎ ইতালির প্রশাসনিক অঞ্চল এবং বাংলাদেশের জেলা (ইতিমধ্যেই বাংলাদেশের উপজেলা রয়েছে)। নিবন্ধ, বিষয়শ্রেণী এবং টেমপ্লেটের শিরোনামে এই নিয়ম অনুসরণ করবো। য় ১৬:০০, ৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Wikimedia Movement Strategy: 2020 Community Conversations

Dear Wikimedians,

Greetings! Wishing you a very happy new year!

We have an update for the next steps of the Movement Strategy! We're preparing for a final round of community conversations with Wikimedia affiliates and online communities around a synthesized set of draft recommendations to start around late/mid January. In the meantime, recommendations’ writers and strategy team has been working on integrating community ideas and feedback into these recommendations. Thank you, for all of your contributions!

What's New?

The recommendations writers have been working to consolidate the 89 recommendations produced by the working groups. They met in Berlin a few weeks back for an in-person session to produce a synthesized recommendations document which will be shared for public comment around late/mid January. A number of common areas for change were reflected in the recommendations, and the writers assessed and clustered them around these areas. The goal was to outline the overall direction of the change and present one set that is clearly understood, implementable and demonstrates the reasoning behind each.

What's Next?

We will be reaching out to you to help engage your affiliate in discussing this new synthesized version. Your input in helping us refine and advance key ideas will be invaluable, and we are looking forward to engaging with you for a period of thirty days from late/mid January. Our final consultation round is to give communities a chance to "review and discuss" the draft recommendations, highlighting areas of support and concern as well as indicating how your community would be affected.

Please share ideas on how you would like to meet and discuss the final draft recommendations when they are released near Mid January whether through your strategy salons, joining us at global and regional events, joining online conversations, or sending in notes from affiliate discussions. We couldn't do this without you, and hope that you will enjoy seeing your input reflected in the next draft and final recommendations. This will be an opportunity for the movement to review and respond to the recommendations before they are finalized.

If possible, we'd love if you could feature a discussion of the draft recommendations at the next in-person meeting of your affiliate, ideally between the last week of January and the first week of February. If not, please let us know how we can help support you with online conversations and discussing how the draft recommendations fit with the ideas shared at your strategy salon (when applicable).

The input communities have shared so far has been carefully documented, analyzed, and folded into the synthesized draft recommendations. Communities will be able to see footnotes referencing community ideas. What they share again in January/February will be given the same care, seriousness, and transparency.

This final round of community feedback will be presented to the Board of Trustees alongside the final recommendations that will be shared at the Wikimedia Summit.

Warmly -- User:RSharma (WMF) ১৫:৫৮, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

বিশেষ:আবশ্যিক ফাইলসমূহ

বিশেষ:আবশ্যিক ফাইলসমূহ পাতাকে হালনাগাদ করতে হবে, অথবা নতুন করে বিশেষ:স্থানীয় আবশ্যিক ফাইলসমূহ পাতা তৈরি করতে হবে।

সমস্যা

যেহেতু বিশেষ:আবশ্যিক ফাইলসমূহ পাতায় কমন্সে থাকা চিত্র গুলো দেখায়, সেজন্য প্রকৃত পক্ষে যে সকল চিত্রের প্রয়োজন সেগুলো অনুসরণ করা কঠিন হয়ে পরে।

কি করা যেতে পারে

১. বিশেষ:আবশ্যিক ফাইলসমূহের তালিকা থেকে কমন্সে থাকা চিত্রগুলো বাদদেওয়া হওক।

২. নতুন করে বিশেষ:স্থানীয় আবশ্যিক ফাইলসমূহ তৈরি করা হওক।

মন্তব্য

আপনি চাইলে সরাসরি মন্তব্যের অনুরোধ পাতায় আপনার মন্তব্য প্রদান করতে পারেন। ধন্যবাদ! জনি (আলাপ) ১৮:৪৬, ৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Project Tiger 2.0 – last date of the contest

Excuse us for writing in English, kindly translate the message if possible

Greetings from CIS-A2K!

tiger face

It has been 86 days since Project Tiger 2.0 article writing contest started and all 15 communities have been performing extremely well, beyond the expectations. 

The 3-month contest will come to an end on 11 January 2020 at 11.59 PM IST. We thank all the Wikipedians who have been contributing tirelessly since the last 2 months and wish you continue the same in these last 5 days!

Thanks for your attention
using --MediaWiki message delivery (আলাপ) ১৩:৩৫, ৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

সালতামামি ২০১৯: সবচেয়ে বেশি দেখা হয়েছে বাংলা উইকিপিডিয়ার যে সব নিবন্ধ

২০১৮ থেকে এই ধারাবাহিক লেখাটি শুরু করেছিলাম। এবারও তথ্য উপাত্ত সংগ্রহ করে লিখে ফেললাম। আপনারাও এক নজর দেখে নিতে পারেন কোন নিবন্ধগুলোতে পাঠকের আগ্রহ বেশি ছিলো গত বছর। ধন্যবাদ।

ব্যবহারকারী:Nocturnal306 এর বিরুদ্ধে আর্থিক লেনদেন এবং অন্যান্য অভিযোগের বিষয়ে!

বাধা দেওয়া হয়েছে
ব্যবহারকারীকে ইতোমধ্যে বৈশ্বিক অবরুদ্ধ করা হয়েছে সাথে সাথে এখানেও বাধা দেওয়া হয়েছে।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সম্মানিত সম্প্রদায়, সম্প্রতি কিছুদিন পূর্বে একজন মিডিয়া ব্যক্তিত্ব সামাজিক যোগাযোগ মাধ্যমে আমার সাথে যোগাযোগ করে এবং ব্যবহারকারী:Nocturnal306 এর বিরুদ্ধে উইকিপিডিয়া সম্প্রদায়ের নিকটে একটি অভিযোগ তুলে ধরতে অনুরোধ জানিয়েছেন। ব্যবহারকারী:Nocturnal306 ব্যবহারকারীর বিরুদ্ধে কিছু অভিযোগ নিয়ে ফেসবুকের ডিএসই গ্রুপে তিনি পোস্ট করেছিলেন। পোস্ট করার পরবর্তী সময়ে নিজেকে লুকোনোর জন্য ব্যবহারকারী:NahalAhmed থেকে ব্যবহারকারী:Nocturnal306 নামে পরিবর্তন করেছেন বলে অভিযোগে জানিয়েছেন। অভিযোগে Nocturnal306-এর বিভিন্ন অভিনেতা, মিডিয়া সংশ্লিষ্ট ব্যক্তিদের নামে নিবন্ধ করিয়ে দেয়ার জন্য টাকা নেন এবং বেশকিছু অ্যাকাউন্ট থেকে তিনি সম্পাদনা চালিয়ে আসছেন বলে অভিযোগকারী জানান। Nocturnal306-এর বিভিন্ন অভিনেতা, মিডিয়া সংশ্লিষ্ট ব্যক্তিদের নামে নিবন্ধ করিয়ে দেয়ার জন্য ফোনে টাকা চাওয়ার কন্ঠবার্তার অনুলিপি আমাকে পাঠানো হয়। সেখানে সে নিবন্ধ প্রতি ৪-৫ হাজার টাকা দাবী করেন। অনেকের সাথে টাকা না দেওয়ায় নিবন্ধ অপসারণের হুমকি দিয়েছেন বলে অভিযোগকারী জানিয়েছেন। Nocturnal306 সম্প্রতি সময়ে মিডিয়া ব্যক্তিত্ব শামিম হাসান সরকার ও সংগীত সংশ্লিষ্ট ব্যক্তিত্ব জনাব ইলিয়াসের নিকট থেকে নিবন্ধ তৈরি করার শর্তে টাকা দাবী করেছেন। এবং শামিম হাসান সরকার টাকা প্রদানের শর্তে রাজি না হওয়ায় তাকে হুমকিমূলক বার্তা পাঠিয়েছেন (এই অভিযোগের শক্ত প্রমানাদি পাওয়া যায়নি)। তার সে সময়ের কন্ঠবার্তা গুগল ড্রাইভে এখানে পাবেন।

পরবর্তী সময়ে জনাব নেহাল তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পর্কে জানতে পারলে আমাকে ব্যক্তিগতভাবে বার্তা পাঠায় এবং বিষয়টি অস্বীকার করেন। তিনি বলেন তিনি বাংলা লিখতে ধীরগতির ফলে বেশিরভাগ সময়ে ইংরেজি উইকিতে সময় দেন। যা তার পূর্বের এই কন্ঠবার্তার সাথে মিলে যায়। ফলে প্রাথমিকভাবে এটা অনুমান করা যায় টাকা দাবী করা উক্ত বার্তা Nocturnal306-এর। এছাড়া "তার প্রতি আনিত সকল অভিযোগ মিথ্যা" এটি ব্যাখ্যা করার সময়ে তিনি আমাকে কন্ঠবার্তার মাধ্যমে বিষয়টি ব্যাখ্যা করেন। এবং তার পূর্বে ধারন করা কণ্ঠবার্তার সাথে পরের কণ্ঠবার্তার কথা বলার ধরন, গলার স্বর ইত্যাদির মিল খুঁজে পাওয়া যায়। এতে সহজেই প্রতীয়মান হয় যে কন্ঠবার্তার ব্যক্তি তিনি নিজেই। পরবর্তী সময়ে কণ্ঠবার্তা এখানে পাবেন। এমতাবস্থায় এটি প্রতীয়মান হয় যে জনাব নাহাল সাহেব অস্বীকার করলেও যেহেতু তার পূর্বের এবং পরের কণ্ঠবার্তার মিল খুঁজে পাওয়া গেছে, সেহেতু তিনি গোপনে আর্থিক লেনদেনের সাথে জড়িত ছিলে বলে ধারনা করা যায়। যা উইকিপিডিয়ার নীতিমালা বিরোধী কাজ। উইকিপিডিয়াতে না জানিয়ে অর্থের বিনিময়ে সম্পাদনা নিষিদ্ধ।তিনি না জানিয়ে অর্থের বিনিময়ে সম্পাদনা করেছেন এবং উইকিপিডিয়া সম্পর্কে সকলের মাঝে নেতিবাচক ধারনার জন্ম দিতে কাজ করছেন। এতে উইকি-সম্প্রদায়ের সুনাম ক্ষুণ্ণ হয় এবং সেচ্ছাসেবীদের নৈতিকতা নিয়েও সকলের মনে প্রশ্ন জাগে। যা স্পষ্ট উইকিপিডিয়ার নীতিমালা লঙ্ঘন করে। ফলে বিষয়টি নিয়ে সম্প্রদায়ের নজরে আনতে আগ্রহ অনুভব করছি। উক্ত বিষয় খুবই স্পর্শকাতর হওয়ায় সম্প্রদায়ের মতামত এবং প্রশাসক, ব্যুরোক্র্যাট, ব্যবহারকারী পরীক্ষক সহ সকলকে আলোচনা সহ বিষয়টি তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে অনুরোধ জানাচ্ছি. (উল্লেখ্যঃNocturnal306-এর বিষয়ে অভিযোগকারী ইতিমধ্য এহেন কর্মকান্ড সাইবার ক্রাইম ইউনিটে অভিযোগে জানিয়েছেন।) - শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ২১:২৬, ১২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

সম্প্রদায়ের আলাপ পাতায় এই আলোচনা শুরুর পরে জনাব নাহাল আহমেদ অভিনেতা শামিম হাসান, ইলিয়াস, ইমান খানকে নিয়ে একটি মেসেঞ্জার গ্রুপ আলাপ খুলেছেন। সেখানে "Abdullah Zubayer" নামে একটি অ্যাকাউন্ট থেকে আলাপটি শুরু করা হয়। বর্তমানে অ্যাকাউন্টটি নিস্ক্রিয় করে রাখা হয়েছে। গ্রুপ আলাপ পাতার স্কিনশট পাবেন এখানে এবং এখানে। স্কিনশট দেখে সহজেই বুঝা যাচ্ছে আবদুল্লাহ যুবায়ের এবং নাহাল আহমেদ একই ব্যক্তি। দ্বিতীয়ত আবদুল্লাহ যুবায়ের নামের আইডি থেকে তিনি বিভিন্ন অভিনেতা এবং মিডিয়া ব্যক্তিত্বদের সাথে যোগাযোগ চালিয়ে গেছেন। সেখানে তিনি টাকার বিনিময়ে সম্পাদনার কথা বলেছেন যা আমি এই লেখার প্রথম দিকে সংযুক্তি হিসাবে কিছু কন্ঠবার্তা দিয়েছি। এখানে ফেসবুক আলাপের কিছু স্কিনশট পাবেন, যার মাধ্যমে দেখতে পাবেন তিনি মিডিয়া ব্যক্তিত্বদের হুমকিমূলক বার্তা দিয়েছেন। দ্বিতীয়তঃ এই স্কিনশটের আবদুল্লাহ জুবাইয়ের এর ছবি জনাব নাহাল সাহেবের ফ্লিকার অ্যাকাউন্টের ছবির সাথে মিলে যায়, ছবি দেখুন এখানে। সর্বোপরি এটা থেকেও বুঝা যাচ্ছে আবদুল্লাহ জুবায়ের এবং নাহাল আহমেদ এর আইডি একজনই নিয়ন্ত্রণ করেন। সেক্ষেত্রে পূর্বে প্রদান করা কন্ঠবার্তা, স্কিনশট এটাই প্রমান করে জনাব নাহাল সাহেব সম্প্রদায়কে না জানিয়ে আর্থিক লেনদেনের সাথে জড়িত তাতে কোন দ্বিধা নেই, তিনি মিডিয়া ব্যক্তিত্বদের হুমকি, তুচ্ছ তাচ্ছিল্য করে বার্তা দিয়েছেন যখন তারা টাকার বিনিময়ে তাদের উইকি নিবন্ধ তৈরি করাতে চান নি। ফলে তার হতে সংগঠিত অপরাধ প্রমান হতে আর কিছু বাকি থাকে না।- শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ০৬:২৭, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

মতামত

  • অভিনেতা অভিনেত্রীদের নিয়ে বেশ বড় একটি সক ফার্ম সক্রিয়। এই অ্যাকাউন্ট সেই সক ফার্মের অংশ। কিছুক্ষণ পরে আমি আরো বিস্তারিত মন্তব্য করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৮, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য। মিডিয়া ব্যক্তিত্ব, উঠতি পরিচালক, উঠতি সাহিত্যিক পরিচয় দেয়া কিছু লোকও খুব সক্রিয়। তারা উইকিপিডিয়ানদের সোশ্যাল মিডিয়ায় যোগাযোগ করে পাতা তৈরি কতে দেয়ার অনুরোধ করেন। এমনকি টাকাও অফার করে থাকেন। ব্যক্তিগত অভিজ্ঞতা: একজন তথাকথিত পরিচালক প্রায় এক বছর আগে আমার সোশ্যাল মিডিয়া থেকে ফোন নাম্বার সংগ্রহ করে আমার সাথে যোগাযোগ করেন (এরপর থেকে ফোন নাম্বার প্রকাশ করি না।)। তিনি প্রায়ই ফোন করে আমাকে পাতা তৈরি করে দেয়ার অনুরোধ করতেন। উইকিপিডিয়ার নীতিমালা তাকে বুঝিয়ে বলায় তিনি প্রথম আলো সহ বেশ কিছু পত্রিকার লিঙ্কও আমাকে দেন। যেগুলোর সবগুলোই ম্যানিপুলেটেড মনে হয়েছে। আমি বিনয়ের সাথে তার প্রস্তাব অস্বীকার করার পরও তিনি প্রায় ছয় মাস যোগাযোগ রেখেছেন, দেখা করতে চেয়েছেন। এক পর্যায়ে বাধ্য হয়ে তাকে রূঢ় কথা শোনানোর পর থেকে আর যোগাযোগ করেন নি। উইকিপিডিয়ার নীতিমালাগুলো বোঝার পর থেকে শুধু সাদকায়ে জারিয়ার নিয়তে সম্পাদনা করি। আমি আমার জায়গা সৎ থাকতে পারলেও, অনেকেই হয়তো পারবে না। কারণ, তাদের অফারগুলো বেশ লোভনীয় হয়। প্রশাসকদের প্রতি অনুরোধ, মিডিয়া ব্যক্তিত্বদের নিবন্ধে পর্যাপ্ত তথ্যসূত্র থাকলেও যাতে একাধিকবার পর্যালোচনা করা হয়। --ইয়াহিয়া () ১০:৩৫, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    ইয়াহিয়া ভাই, আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আপনি যে বিষয়টি বলছেন তা যেমন সত্য তেমনি এটির ফলে উইকিপিডিয়ার নীতিমালা লঙ্ঘন হয় এটিও সত্য। আপনি উপরে প্রদত্ত কন্ঠবার্তাগুলো শুনলে বুঝতে পারবেন জনাব নাহাল ভাইয়ের ক্ষেত্রে তিনি নিজে থেকেই তাদের সাথে যোগাযোগ করেছেন। এবং তার কন্ঠবার্তায় স্পষ্ট স্বীকারোক্তি রয়েছে যে, তিনি অনেকগুলো নিবন্ধ করেছেন এবং বড় পরিমানের টাকাও কামিয়েছেন। যখন কোন একজন তার প্রস্তাবের সাথে রাজি হলো না তখন তিনি রুঢ় আচরন (হুমকি) পর্যন্ত দিয়েছেন। এবং সহজে ধারনা করা যায় সম্প্রদায়কে না জানিয়ে তার এহেন কাজ নির্দ্বিধায় পরিকল্পিত এবং দীর্ঘদিন ধরেই চালিয়ে আসছিলেন বলে মনে হচ্ছে। এছাড়া একাধিক একাউন্ট তিনি ব্যবহার করছেন বলে ধারনা করছি, এটিও স্পষ্ট নীতিমালা লঙ্ঘন। মিডিয়া ব্যক্তিদের নিবন্ধ যেমন ভালোভাবে পর্যালোচনা করা উচিৎ, সেরকম একই ভাবে এজাতীয় কাজ চালিয়ে যাচ্ছে এরকম ব্যবহারকারীদের ব্যবস্থা গ্রহন করা উচিৎ - শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১১:০০, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য এই পুরো বিষয়ে বিস্তারিত আমার অনেক মন্তব্য হয়েছে. আমি এই পুরো ব্যাপারটাই উত্তর দিব. আমাকে পেইড এডিটর বলে মন্তব্য করা অর্থহীন. "Abdullah Zubayer " আমার পরিচিত এবং আমার ফেসবুক ফ্রেন্ড + কাজিন. যে দুজনের নাম বলা হয়েছে তাদের ব্যাপারে আর্টিকেল বানানোর জন্য আমাকে আব্দুল্লাহ জুবায়ের অফার করে , তারা কোন রকম উল্লেখযোগ্য নয় এবং আমি তাকে না করে দিয়েছি. আমি কোন প্রকার টাকা-পয়সা কারো কাছে চাইনি কোনদিন ( যদি সেটা হতো তাহলে আমি শুধু আর্টিকেল ই ক্রিয়েট করতাম উইকিপিডিয়াতে ). আমি এই ব্যাপারে পুরো বর্ণনা করব.আমি কোন সক নয় এবং আমার কোন একাধিক অ্যাকাউন্ট নেই -Nocturnal306talk ১৪:২৫, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    Pictogram voting comment.svg মন্তব্য নাহাল, অনুগ্রহ করে বাংলায় শব্দ লিখুন। "আর্টিকেল", "অফার", "কাজিন", "পেইড", "এডিটর", "ক্রিয়েট", এছাড়া "." (আমরা দাড়ি দেই, বিন্দু না)। বাহ। আমরা যদি সামান্য নিজের ভাষায় শব্দগুলি না লিখতে পারি তবে কিসের বাঙালী। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:১৩, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য Nocturnal306 আপনার বক্তব্য যদি সত্য হয়ে থাকে তবে আপনার কণ্ঠবার্তার ব্যাপারে কিভাবে ব্যাখ্যা করবেন। আপনার টাকা চাওয়ার কণ্ঠবার্তা এবং পরবর্তীতে আমাকে সামাজিক মাধ্যমে যে কণ্ঠবার্তা পাঠিয়েছেন তাতে আপনার পূর্বের এবং বর্তমান বার্তায় আপনার স্বর, কথা বলার ধরন ইত্যাদি মিলে যাচ্ছে। আপনার কণ্ঠবার্তায় যেসকল নিবন্ধের নাম বলা হয়েছে (বাংলা+ইংরেজি) তার প্রায় প্রতিটি নিবন্ধে আপনার অ্যাকাউন্ট থেকে সম্পাদনা রয়েছে। ফলে আপনি নিজেকে নির্দোষ প্রমান করতে চাইলেও আলোচনায় উপস্থাপিত প্রমাণাদি আপনাকে দোষী করছে। যদি আপনার কাছে এগুলো খণ্ডন করার মত কোন ব্যাখ্যা থাকে তবে সম্প্রদায়ের নিকটে উপস্থাপন করুন। "Abdullah Zubayer " আপনার পরিচিত এবং "ফেসবুক ফ্রেন্ড + কাজিন" বলে আপনি উপরের মন্তব্যতে জানিয়েছেন। কিন্তু আপনার কণ্ঠবার্তা কিন্তু সে দিকে নির্দেশ করছে না। এছাড়া আপনার বক্তব্য অনুযায়ী স্বাভাবিকভাবে এটা বুঝা যাচ্ছে আপনিও এটির সাথে জড়িত (যদি ধরা হয় সে আপনার আত্মীয়)।- শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৫:২৬, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য প্রিয় User:Nocturnal306 বা নাহাল, আমি আপনার মিথ্যায় অত্যন্ত মর্মাহত, কেননা আপনার একাধিক ব্যবহারকারী পাতার তথ্য ব্যবহারকারী পরীক্ষক দ্বারা প্রমাণিত হয়েছে এবং তাছাড়াও আপনি নিজেই এ ব্যাপারে একাধিকবার আমাদের অফিশিয়াল ফেসবুক গ্রুপে স্বীকার করেছেন যে আপনি ভুল করেছেন ভবিষ্যৎ এ আর করবেন না, এর প্রমাণ রয়েছে আমাদের গ্রুপ এ। আমি আপনার কাছে এ ব্যাপারে কৌফিয়ত আশা করছি।এফ আর শুভ (আলাপ) ১৫:৪৪, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • বাধা দেওয়া হয়েছে ব্যবহারকারী এখানে মিথ্যা বলেছেন। Abdullah Zubayer এবং আরো অনেক তার সরাসরি অ্যাকাউন্ট। এটা পরীক্ষ ছাড়াই প্রমাণ করা যায়। এই ব্যবহারকারীর জন্য ইতোমধ্যে থাকা তদন্ত পাতা Wikipedia:Sockpuppet investigations/Abdullah Zubayer/Archive। এছাড়াও উইকিপিডিয়াতে এখন পর্যন্ত খুঁজে পাওয়া সক ফার্মের মধ্যে রয়েছে Wikipedia:Sockpuppet investigations/Borhankhan01 যা বাংলাতে উইকিপিডিয়া:সকপাপেট তদন্ত/Ismailim এবং Wikipedia:Sockpuppet investigations/Rajiul Huda Dipto। ব্যবহারকারীকে ইতোমধ্যে বৈশ্বিক অবরুদ্ধ করা হয়েছে সাথে সাথে এখানেও বাধা দেওয়া হয়েছে। আরো অ্যাকাউন্ট আছে কিনা সেটি বিস্তারিত তদন্তের জন্য সময় লাগবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫০, ১৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

কপিপেট্রোল (CopyPatrol) সরঞ্জাম চালুর বিষয়ে!

আফতাবের মন্তব্যের প্রেক্ষিতে আলোচনাটি বন্ধ করা হল।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৭, ১৩ মার্চ ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সম্মানিত সম্প্রদায়,

কপিপেট্রোল (CopyPatrol) সরঞ্জাম (https://tools.wmflabs.org/copypatrol) নিবন্ধের কপিরাইট লঙ্ঘন শনাক্তকরণ এবং পর্যালোচনা করার জন্য বেশ সহায়ক একটি সরঞ্জাম। বর্তমানে ইংরেজি, ফরাসি ও স্পেনিশ উইকিপিডিয়ায় সরঞ্জামটি চালু রয়েছে। বাংলা উইকিপিডিয়ায় উক্ত সরঞ্জাম চালুর জন্য ইতিমধ্য সরঞ্জাম অনুবাদ সম্পূর্ণ হয়েছে এবং চালুর জন্য আবেদন করা হয়েছে। সরঞ্জাম চালুর ব্যাপারে সম্প্রদায়ের মতামত চাওয়া হয়েছে। এই বিষয়ে সকলের মতামত আশা করছি। ধন্যবাদ- শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ০৯:৫৮, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

মতামত

  1. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন । সাম্প্রতিক সময়ে বাংলা উইকিপিডিয়া খুবই সক্রিয়তা পেয়েছে একইসাথে 'কপিরাইট লঙ্ঘন' সংক্রান্ত ব্যাপার বাড়ছে কয়েকগুণ। এখন এ সংক্রান্ত একটি টুল খুবই প্রয়োজন।--মহামতি মাসুম (আলাপ) ১০:২২, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  2. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  -- জনি (আলাপ) ১২:১০, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  3. ভালো প্রস্তাব। কপিরাইট নিয়ে সবাইকে আরো সতর্ক হওয়া উচিত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০২, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সমর্থন।--মোহাম্মদ নাবিল (☎) ১৮:০৭, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  5. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  আমি প্রস্তাবটির সাথে একমত পোষণ করছি।এফ আর শুভ (আলাপ) ১৮:৫৫, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  6. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  --দেলোয়ার () • ২০:৪৪, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থনAhmad ০৫:০৭, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  8. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  — য় ১০:৫২, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থনঅংকন (আলাপ) ১৬:৫৭, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  10. Symbol support vote.svg সমর্থন। তবে, এর কার্যকারীতা পরীক্ষা-নিরীক্ষান্তে অগ্রসর হওয়া উচিত। - Suvray (আলাপ) ১৭:২২, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  11. Symbol support vote.svg সমর্থন রইলো। - Ashiq Shawon (আলাপ) ১৪:৪০, ১৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  12. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন --IqbalHossain (আলাপ) ০৫:৩২, ১৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য এই সরঞ্জামটি যে সেবা ব্যবহার করে প্রদান করা হয়, সেটিতে এই মুহূর্তে বাংলা ভাষার সমর্থন নেই বিধায় আপাতত (বাংলা যোগ না হওয়া পর্যন্ত) এটি চালু হবে না। আফতাবুজ্জামান (আলাপ) ০৬:২৪, ১৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

প্রস্তাব: সচেতনতার জন্য সাইট নোটিশ

ইতোমধ্যে কয়েকদিনের জন্য দেওয়া হয়েছিলো। আলোচনা অনুসারে এখন থেকে নির্দিষ্ট বিরতিতে কয়েকদিন করে সচেতনতা নোটিশ বাংলা উইকিপিডিয়ায় দেওয়া হবে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৬, ১৩ মার্চ ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সম্প্রতি অর্থের বিনিময়ে অনৈতিক সম্পাদনার হার বৃদ্ধি পেয়েছে। উইকিমিডিয়া বাংলাদেশ থেকে বিভিন্ন সময় সামাজিক যোগাযোগে এ সংক্রান্ত সচেতনতামূলক লেখা বিজ্ঞাপন আকারেও বেশ কয়েকবার দিয়েছি আমরা, একইসাথে বিভিন্ন সংবাদ মাধ্যমেও কিছু কিছু প্রচারণা চালিয়েছি। কিন্তু এ সংক্রান্ত সচেতনতা খুব একটা তৈরি করা যায়নি। এই ব্যাপারটি বিভিন্ন সময় সম্প্রদায় হিসেবে আমাদের বিব্রতকর পরিস্থিতিতে ফেলছে এবং বিভিন্ন স্থানে কর্মশালা বা এ সংক্রান্ত কাজের ক্ষেত্রেও আমাদের এ জাতীয় প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। মাসুম আল হাসান ভাই, উইকিমিডিয়া বাংলাদেশে এটা নিয়ে আলোচনা করার সময় একটি প্রস্তাব দিয়েছেন। আমি তাঁর প্রস্তাবটিই তুলে ধরছি। যেহেতু উইকিপিডিয়া এখন অনেকেই ব্যবহার করেন এবং মূল সমস্যা এখানে। তাই আমরা যদি মাঝে মাঝে কয়েকদিন করে নিয়মিত বিরতিতে কিছুদিন উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরিতে অর্থ দিতে হয় না সচেতনতাূলক লেখা বা এজাতীয় একটি নোটিশ সাইট নোটিশ আকারে দিয়ে দেই সেক্ষেত্রে এটি কার্যকর ভূমিকা রাখতে পারে। মাসুম ভাইর ভাষায়, ‘উইকিপিডিয়া বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য উইকপিডিয়াই সবচেয়ে বড় প্লাটফর্ম।’ আমি প্রস্তাবের সাথে একমত। আপনাদের মতামত আশা করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৭, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন। -ইয়াহিয়া () ১৮:৩১, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন দিলাম।- শাহাদাত হোসেন (আলাপ)বার্তা পাঠান ১৮:৩৩, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  এফ আর শুভ (আলাপ) ১৮:৫৭, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। পেইড এডিটিংয়ের ফার্মগুলোর বিরুদ্ধে এটাই সম্ভবত সবচেয়ে ভালো পদক্ষেপ। তবে, যে বাক্য বা বাক্যগুলো ব্যবহার করা হবে, সেগুলোর মাঝে উইকিপিডিয়া যে একটি অলাভজনক ওয়েবসাইট এই বিষয়টা যোগ করা উচিত বলে মনে করছি। এটা মানুষকে এসব বিষয়ে আরো সচেতন করবে বলে মনে করছি।S. M. Nazmus Shakib (আলাপ) ১৯:৩৯, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন।--মোহাম্মদ নাবিল (☎) ২০:১২, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন দিলাম।- মোঃ আরিফ,২০:২১, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  এর চেয়ে ভালো উপায় আর হতে পারে না। --দেলোয়ার () • ২০:৪৪, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  MustafaKamal (আলাপ) ২৩:৪৪, ১৪ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  — Ahmad ০৫:০৭, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  — অংকন (আলাপ) ১১:৪৬, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। মূলতঃ বাংলা উইকির জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ায় এ জাতীয় অনৈতিক কর্মকাণ্ডগুলো বৃদ্ধি পাচ্ছে। হয়তোবা, আরও বাড়বে। সচেতনতামূলক পোস্টের পাশাপাশি নজরদারী আরও বাড়াতে হবে। - Suvray (আলাপ) ১৭:২৭, ১৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  — মাঝে মাঝে কয়েকদিন করে অথবা যেহেতু একাধিক সাইট নোটিশ এক সাথে দেয়া যায় তাই সাইট নোটিশ আকারে সবসময়ের জন্য দেয়া যায়, একই সাথে প্রধান পাতায় ব্যানার হিসেবে রাখা যেতে পারে। -- জনি (আলাপ) ০৬:২৮, ১৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  – ইফতেখার নাইম (আলাপ) ০৮:২২, ১৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। তবে, এটি স্থায়ীভাবে যেন থাকে - তেমন কোনো নোটিশ হওয়া উচিত। - Ashiq Shawon (আলাপ) ১৫:০৬, ১৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন নকীব সরকার বলুন... ০৬:০৪, ১৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন।--মহামতি মাসুম (আলাপ) ১৭:১৮, ১৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য পরীক্ষামূলকভাবে ফলাফল দেখার জন্য আপাতত একটি দিয়েছি। স্থায়ীভাবে করতে হলে সাইটনোটিশের বিকল্প কিছু চিন্তা করতে হবে। টেমপ্লেট:AdvancedSiteNotices বাংলা উইকিতে কাজ করার ব্যবস্থা করলেও হয়ত একসাথে ছোট আকারে অনেকগুলো দেওয়া যেত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৫, ১৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য সাইট নোটিশ এখন প্রত্যেক পাতায় দৃশ্যমান। তবে এটা উল্লম্বভাবে যথেষ্ট জায়গা নিয়েছে (৪ লাইনের নোটিশ)। এটাকে ২ বা ৩ লাইনের করা যেতে পারে কি না তা দেখলে ভালো হয়। --- য় ১৭:০০, ১৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
হ্যাঁ, এটা দেওয়ার সময় চিন্তা করেছি। তবে বাক্য সংক্ষিপ্ত করার পরামর্শ দিতে পারেন। মানে কি লিখলে যা বোঝাতে চাই সেটি যাতে সুন্দরভাবে ফুটে উঠে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:০৩, ১৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
মোবাইল সংস্করণেও দেখানোর অনুরোধ করছি। -ইয়াহিয়াবলুন... ১৮:০২, ১৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  — গত বছর উদ্দেশ্য প্রণোদিত নিবন্ধের অনুরোধ পেয়েছিলাম। বাণিজ্য ও SEO এর কারণে অনেকেই উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করতে চাইছে। Shahriar Kabir Pavel (আলাপ) ০৯:০৫, ২১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

প্রশাসনিক বিভাগ বিষয়ক এডিটাথন ২০২০

সুধী বাংলা উইকিপিডিয়ানেষু,

আগামী ২৫শে জানুয়ারি ২০২০ থেকে ৩১শে জানুয়ারি ২০২০ পর্যন্ত ৭ দিন ব্যাপী একটি প্রশাসনিক বিভাগ বিষয়ক অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ায় বিভিন্ন দেশের প্রশাসনিক বিভাগ বিষয়ক নিবন্ধের সংখ্যা বৃদ্ধি এবং মান উন্নয়ন এই এডিটাথনের মূল উদ্দেশ্য। বর্তমান সংস্করণে দক্ষিণ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের প্রশাসনিক বিভাগের কাঠামো সংক্রান্ত নিবন্ধ এবং প্রথম স্তরের প্রশাসনিক বিভাগ সম্বন্ধীয় নিবন্ধ তৈরির প্রতি জোড় দেওয়া হয়েছে। বাংলা উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট আছে এমন যে কোনো ব্যবহারকারী এই অনলাইন এডিটাথনে অংশগ্রহণ করতে পারেন। এই অনলাইন এডিটাথনে সকল বাংলা উইকিপিডিয়ানদের যোগদান কামনা করি।

ধন্যবাদান্তে, য় (০৭:২৩, ১৭ জানুয়ারি ২০২০ (ইউটিসি))

Wiki Loves Folklore

WLL Subtitled Logo (transparent).svg

Hello Folks,

Wiki Loves Love is back again in 2020 iteration as Wiki Loves Folklore from 1 February, 2020 – 29 February, 2020. Join us to celebrate the local cultural heritage of your region with the theme of folklore in the international photography contest at Wikimedia Commons. Images, videos and audios representing different forms of folk cultures and new forms of heritage that haven’t otherwise been documented so far are welcome submissions in Wiki Loves Folklore. Learn more about the contest at Meta-Wiki and Commons.

Kind regards,
Wiki Loves Folklore International Team
— Tulsi Bhagat (contribs | talk)
sent using MediaWiki message delivery (আলাপ) ০৬:১৪, ১৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Wiki Loves Women South Asia 2020

Wiki Loves Women South Asia 2020.svg

Wiki Loves Women is back with the 2020 edition. Join us to celebrate women and queer community in Folklore theme and enrich Wikipedia with the local culture of your region. Happening from 1 February-31 March, Wiki Loves Women South Asia welcomes the articles created on folk culture and gender. The theme of the contest includes, but is not limited to, women and queer personalities in folklore, folk culture (folk artists, folk dancers, folk singers, folk musicians, folk game athletes, women in mythology, women warriors in folklores, witches and witch hunting, fairytales and more). You can learn more about the scope and the prizes at the project page.

Best wishes,

Wiki Loves Women Team

--MediaWiki message delivery (আলাপ) ০৯:৫২, ১৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:ভালো নিবন্ধ

বাংলা উইকিপিডিয়াতে উইকিপিডিয়া:ভালো নিবন্ধ পাতায় বহু নিবন্ধ জমা রয়েছে পর্যালোচনার জন্য। কিন্তু নিবন্ধগুলি কোন পর্যালোচনা না করেই ফেলে রাখা হয়েছে। বেশ কিছু নিবন্ধ কয়েক বছর ধরে জমা রয়েছে। এই বিষয়ে বাংলা উইকিপিডিয়ার সকলের দৃষ্টি আকর্ষণ করছি। বিষয়টি নিয়ে ভাবনা চিন্তা শুরু হোক। এই ভাবে বছরের পর বছর নিবন্ধ জমা থাকার পরও পর্যালোচনা না হলে ব্যবহারকারীরা "ভালো নিবন্ধ" বিষয়টি নিয়ে হয়তো আগ্রহ হারাবেন। ...... খাঁ শুভেন্দু (আলাপ) ০৯:২১, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

পরামর্শ দিন

আমি সম্প্রতি বাংলাদেশের সকল মন্ত্রণালয়ের মন্ত্রী সম্পর্কিত নিবন্ধ তৈরি করছি। নিবন্ধগুলো আমি মূলত ‘অমুক মন্ত্রীদের তালিকা’ (যেমন বাংলাদেশের সমাজকল্যাণ মন্ত্রীদের তালিকা) এর পরিবর্তে মূল নাম ‘অমুক মন্ত্রী’ (যেমন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী) এভাবে দিয়েছি। এরকম ক্ষেত্রে সাধারণত যখন মূল নিবন্ধ পড়তে অনেক বড় হয়ে যায় তখন তালিকা নামে ওই নিবন্ধকে আলাদা করা হয়। কিন্তু এক্ষেত্রে আগামী দশ বছরেও এগুলো মনে হয় না এতো বড় হবে যাতে পড়তে অসুবিধা হবে। তাছাড়া তথ্যছকে ব্যবহার করার ক্ষেত্রেও সরাসরি ব্যবহার করা যাবে। অনেকগুলো তৈরি করে পরে স্থানান্তর করার চেয়ে তাই আপনাদের কিছু মতামতও আশা করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩৯, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

  • এখন যেভাবে দিয়েছেন তাই থাকুক, ভবিষ্যৎে বড় হলে তালিকায় সরানো যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪৭, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন সম্প্রতি আমি বেশ কয়েকটি মন্ত্রীর নিবন্ধ সম্প্রসারণ ও প্রাক্তন মন্ত্রীদের নিবন্ধ তৈরি করতে গিয়ে এ বিষয়টি খেয়াল করলাম যে এসব নিবন্ধে মন্ত্রণালয়ের নামের সাথে সংযোগ করতে গিয়ে তালিকা যুক্ত করা ছাড়া উপায় থাকে না। তাই এটি করলে এই সমস্যা থাকবে না। তবে আগে যেসকল তালিকা সংযুক্ত করা হয়ে গেছে সেগুলো বট অথবা সধারণভাবে হলেও সম্পাদনা করে নিতে হবে। --দেলোয়ার () • ১৬:৪৮, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    Gnome-edit-redo.svgDelwarHossain: আপনি কি স্থানান্তর করার কথা বলছেন? জনি (আলাপ) ১৮:১২, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    Gnome-edit-redo.svgZI Jony:বাংলাদেশের সমাজকল্যাণ মন্ত্রীদের তালিকা) এর পরিবর্তে মূল নাম ‘অমুক মন্ত্রী’ (যেমন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী) এভাবে স্থানান্তর করার বিষয়ে বলতে চেয়েছি। --দেলোয়ার () • ১৪:১৬, ২১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    আমিও সেটাই বলেছি! জনি (আলাপ) ১৭:৪১, ২১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • আমার মতে সকল মন্ত্রণালয়ের জন্য <মন্ত্রণালয়ের নাম> মন্ত্রী দিয়ে নিবন্ধ করা যায়, প্রয়জন অনুযায়ী তালিকায় লেখা ভাগ করা যেতে পার। একই সাথে যেসকল নিবন্ধ ইতিমধ্যে তৈরি করা হয়েছে সেগুলো স্থানান্তর করে একইধরনের নাম করা উচিৎ। ধন্যবাদ! জনি (আলাপ) ১৮:১২, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য তবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী নিবন্ধে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, উপদেষ্টা এবং প্রতিমন্ত্রীদের সংখ্যাও কম নয়। ৩৭ জন। খাঁ শুভেন্দু (আলাপ) ২০:৪৭, ২১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য এই নিবন্ধগুলোতে কোন দেশের মন্ত্রীদের বিষয়ে লেখা হচ্ছে, সেটা শিরোনামে লেখা হবে তো? য় ০৫:২০, ২৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
যেসব কিছু অন্য দেশের সাথে মিল আছে সেগুলোতে দেশের নাম ব্যবহার হবে আর যে মন্ত্রণালয়গুলো শুধু বাংলাদেশেই আছে সেগুলোর জন্য দেশের নাম হবে না, সরাসরি হবে। যেমন ধর্ম মন্ত্রণালয় অনেক দেশে আছে তাই বাংলাদেশের ধর্মমন্ত্রী, আবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় অন্য দেশে নেই তাই এখানে বাংলাদেশ লিখে দ্ব্যর্থতা নিরসন অপ্রয়োজনীয় সুতরাং সরাসরি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী। যদি আমি এভাবে করছি কিন্তু এখনি কোন দ্ব্যর্থতা নিরসনেরও প্রয়োজন নেই কারণ অন্য কোন দেশের নিবন্ধও নেই। কিন্তু ভবিষ্যতের কথা ভেবেই করছি, সুতরাং অসুবিধা নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:২৪, ২৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Wikimedia 2030: Movement Strategy Community conversations are here!

Dear Affiliate Representatives and community members,

The launch of our final round of community conversation is finally here! We are excited to have the opportunity to invite you to take part. 
The recommendations have been published! Please take time over the next five weeks to review and help us understand how your organization and community would be impacted.

What Does This Mean?

The core recommendations document has now been published on Meta in Arabic, English, French, German, Hindi, Portuguese, and Spanish. This is the result of more than a year of dedicated work by our working groups, and we are pleased to share the evolution of their work for your final consideration. 
In addition to the recommendations text, you can read through key documents such as Principles, Process, and the Writer’s Reflections, which lend important context to this work and highlight the ways that the recommendations are conceptually interlinked.
We also have a brief Narrative of Change [5] which offers a summary introduction to the recommendations material. 

How Is My Input Reflected In This Work?

Community input played an important role in the drafting of these recommendations. The core recommendations document reflects this and cites community input throughout in footnotes. I also encourage you to take a look at our community input summaries. These texts show a further analysis of how all of the ideas you shared last year through online conversations, affiliate meetings, and strategy salons connect to recommendations. Many of the community notes and reports not footnoted in the core recommendations document are referenced here as evidence of the incredible convergence of ideas that have brought us this far.  

What Happens Now?

Affiliates, online communities, and other stakeholders have the next five weeks to discuss and share feedback on these recommendations. In particular, we’re hoping to better understand how you think they would impact our movement – what benefits and opportunities do you foresee for your affiliate, and why? What challenges or barriers would they pose for you? Your input at this stage is vital, and we’d like to warmly invite you to participate in this final discussion period.

We encourage volunteer discussion co-ordinators for facilitating these discussions in your local language community on-wiki, on social media, informal or formal meet ups, on-hangouts, IRC or the village pump of your project. Please collect a report from these channels or conversations and connect with me directly so that I can be sure your input is collected and used. Alternatively, you can also post the feedback on the meta talk pages of the respective recommendations.

After this five week period, the Core Team will publish a summary report of input from across affiliates, online communities, and other stakeholders for public review before the recommendations are finalized. You can view our updated timeline here as well as an updated FAQ section that addresses topics like the goal of this current period, the various components of the draft recommendations, and what’s next in more detail. 
Thank you again for taking the time to join us in community conversations, and we look forward to receiving your input. (Please help us by translating this message into your local language). Happy reading! RSharma (WMF) MediaWiki message delivery (আলাপ) ২১:৩১, ২০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

Train-the-Trainer 2020 Application open

Sorry for writing this message in English – feel free to help us translating it

Movement Learning and Leadership Development Project

উইকিমিডিয়া ফাউন্ডেশনের সম্প্রদায় উন্নয়ন দল আন্দোলনে বিদ্যমান বিভিন্ন ভূমিকায় স্বেচ্ছাসেবীরা কীভাবে শিখে এবং বিকাশ করে সে সম্পর্কে আরও জানতে চাইছে। আমাদের লক্ষ্য হল একটি আন্দোলন ওয়াকিবহাল কাঠামো তৈরি করা যা ভাগযোগ্য স্বচ্ছতা প্রদান করবে এবং আন্দোলনের মধ্যে কীভাবে দক্ষতা বৃদ্ধি এবং বিকাশ করা যাবে সে সম্পর্কে প্রবেশধিকারযোগ্য পথের প্রান্তরেখা প্রদান করবে। এই লক্ষ্যে, একজন উইকিমিডিয়া স্বেচ্ছাসেবক হিসাবে আপনার যাত্রা সম্পর্কে জানতে আমাদের সম্প্রদায় আপনার সাথে কথা বলতে চায়। হোক আপনি গতকাল যোগ দিয়েছেন বা শুরু থেকেই এখানে আছেন, আমরা শুনতে চাই স্বেচ্ছাসেবীরা কীভাবে আমাদের আন্দোলনে যোগদান ও অবদান রাখে।

প্রকল্পটি সম্পর্কে আরও জানতে, দয়া করে মেটা পৃষ্ঠাটি দেখুন। আপনি যদি এই প্রকল্পে অংশ নিতে আগ্রহী হন তবে দয়া করে এই সাধারণ গুগল ফরম পূরণ করুন। যদিও আমরা আগ্রহ প্রকাশ করেছে এমন প্রত্যেকের সাথে কথা বলতে সক্ষম নাও হতে পারি, তা সত্ত্বেও আপনি যদি আগ্রহী হন, আমরা আপনাকে এই সংক্ষিপ্ত ফরমটি পূরণ করতে উৎসাহিত করব!

LMiranda (WMF), ১৪:১৩, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার ১৬তম বর্ষে পদার্পণ!

প্রিয় সবাই, অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, আমাদের প্রিয় ‘বাংলা উইকিপিডিয়া’ আজ ২৭ জানুয়ারি ১৬ বছরে পদার্পণ করেছে। ২০০৪ সালের ২৭ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু হওয়া বাংলা উইকিপিডিয়া ধীরে ধীরে সমৃদ্ধ হতে হতে এখন এতে ৮০ হাজারের বেশি নিবন্ধ আছে। গত বছর এই দিনে নিবন্ধ সংখ্যা ছিলো ৬৪ হাজার। এখন মাসে বাংলা উইকিপিডিয়াতে গড়ে অবদান রাখেন হাজারের বেশি অবদানকারী যদিও নিয়মিত অবদানকারী এখনো অনেক কম। নিবন্ধ বৃদ্ধির সাথে সাথে এখন বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ পড়ার হারও বেড়েছে। গত বছর সারা বিশ্ব থেকে বাংলা উইকিপিডিয়া প্রায় ২৬ কোটি বার পড়া হয়েছে। ২০১৮ সালে যা ছিলো ১৯ কোটি। প্রতিষ্ঠাবার্ষিকীতে সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা। এ সংক্রান্ত ব্লগ: বাংলা উইকিপিডিয়ার ১৬ বছরে পদার্পণ ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০১, ২৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

নাহিদ ভাই,
মূল্যবান তথ্য উপস্থাপনায় আপনাকেসহ সংশ্লিষ্ট সকলকে অজস্র ধন্যবাদ ও অভিনন্দন! এ মাইলফলকটি আরও পূর্বেই হতে পারতো যদি প্রযুক্তিরত্ন সমতুল্যের অধিকারী স্বল্পসংখ্যক নিয়মিত ব্যবহারকারী তাদের সাধ্যমত সময়ে, অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে উইকিপিডিয়া বিকাশে তুলে ধরতেন। ষোল হাজার নিবন্ধের একটি বিরাট অংশ বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের ফলে এসেছে। ঘাবড়ানোর কিছু নেই, আন্তরিকভাবে আশাবাদী সংশ্লিষ্ট সকলের অংশগ্রহণে আগামী বছরেই হয়তোবা লক্ষ নিবন্ধের মাইলফলক পৌঁছে যাবে! ফলে, এখনই প্রস্তুতি নিতে হবে পরবর্তী করণীয় সম্পর্কে। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৮:১৯, ২৬ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

সবার বিচার বিশ্লেষণ কাম্য

আমি প্যারাডক্সিকাল সাজিদ সিরিজ নিয়ে নিবন্ধ লিখতে চাই, নেটে অনেক নির্ভরযোগ্য পেপারের নির্ভরযোগ্য নিউজ রিসোর্স দেখলাম এই বইটা নিয়ে। বিবিসি বাংলা, যুগান্তর সহ আরো অনেক ওয়েবসাইটে, বেস্টসেলার তালিকার হিসেবে প্রকাশিত অনেকগুলো সংবাদ প্রবন্ধে দেখলাম এই বইটার উল্লেখ আছে। এখন আপনারা দয়া করে একটু গুগল করে দেখবেন আমি যদি বিষয় নিবন্ধ লিখি তাহলে তা উল্লেখ যোগ্য হবে কিনা? সবার মতামত আশা করছি। Lazy-restless (আলাপ) ০৭:৫০, ২৮ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

শরীফ ভাই। ওদিকে দেখে মনে হচ্ছে তোমার 'কল্কি অবতার ও মোহাম্মদ সাহেব' নিবন্ধটা কয়েকদিনের মধ্যেই ডিলেট হয়ে যাবে। তো এই মূহুর্তে সেটার উল্লেখযোগ্যতা প্রতিষ্ঠা করাই কি সঠিক কাজ হোতনা? --মহামতি মাসুম (আলাপ) ১৯:৫৩, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
"নিউজ রিসোর্স" জিনিসটা কি? আমি এর অর্থ ধরতে পারছি না। শব্দের বাংলা নেই? না থাকলে ভাবানুবাদ করে এই বাঙালিকে সাহায্য করুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:২২, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
আফতাব ভাই, বাংলায় সংবাদ তথ্যসূত্র হবে। আর এখানে আপনি অযথাই আদিখ্যেতা দেখালেন। আপনি ইংরেজি উইকিতে এত কথা বলেন আর এটা বোঝেন না, এটা পরষ্পরবিরোধী। আর মাসুম, অযথা টানাটানি না করে সবকিছু পরিষ্কার রাখাই আত্মশুদ্ধি। আমি আত্মশুদ্ধির চেষ্টা করছি। Lazy-restless (আলাপ) ২০:৩০, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
বাংলা অর্থ জানতে চাওয়াটা আদিখ্যেতা? ইংরেজি বা বিদেশী শব্দ সবাই বুঝতে পারে না। আপনার উচিত সবার বোধগম্য করে লেখা। আর এটা যেহেতু বাংলা উইকি, ধরে নেয়া হয় এখানে পাঠক, সম্পাদক সবাই বাংলা বুঝেন, উল্টোটা নয়। আপনার উচিত বাংলা লেখা, কোন কারণবশত যদি অন্যভাষা লিখতেই হয়, তবে আপনার উচিত পাশে বন্ধনি দিয়ে তার অর্থ প্রদান করা। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১৩, ৩১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

পাতা তৈরি

উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আমিরুল মোমেনীন মানিক, নিবন্ধনটি অপসারন করা হয়েছে বিজ্ঞাপনের মত করে লেখার কারনে!! কি রকম করে লেখলে বিজ্ঞাপনের মত করে হবে না??

অনুল্লেখযোগ্য বলতে উনি তো উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি) মৌলিক মানদন্ড পূরন করে এবং উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)#সৃজনশীল পেশাজীবী ১, ৩ নং মানদন্ডে পূরন করে এছাড়া উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সঙ্গীত) একাধিক মানদন্ডে পূরন করে। এখন এটি কি আবার পুনরায় তৈরি করবো এতে কি এ সকল মানদন্ডে নিবন্ধনটি উতীর্ণ হওয়ার পরে কোন কারনে অপসারন হবে কি?ব্যবহারকারী:Md Arif bd

Pictogram voting comment.svg মন্তব্য আমার মতে নিবন্ধটি উল্লেখযোগ্যতার নীতিমালা পূরণ করেনি। তাছাড়া নিবন্ধটি প্রচারমূলক ভাষ্যে লেখা যা করতে গিয়ে অপ্রয়োজনীয় বিশেষণ ও প্রচুর অগুরুত্বপূর্ণ তথ্য প্রদান করা হয়েছে যা বাদ দেওয়া হলে বিষয়বস্তুর গুরুত্ব থাকার মতো কোনো কথাই থাকবে না। তাছাড়া তথ্যসূত্রগুলো ঘোষণামূলক (অর্থাৎ, অমুক স্থানে তমুক করেছেনে, অমুকের তমুক বই প্রকাশিত হয়েছে, ইত্যাদি) যা ব্যক্তির গুরুত্ব প্রমাণ করে না। আলোচ্য ব্যক্তির প্রাপ্ত পুরষ্কারগুলোও উল্লেখযোগ্য নয়। সার্বিক বিচারে আমার মতে, অপসারণের সিদ্ধান্ত সঠিক ছিলো। — তানভির • ০৩:৩৬, ৯ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
তানভির উপরোক্ত কারনে কেরামত উল্লাহ বিপ্লব নিবন্ধনটি ও এ রকম একাধিক অপসারন যোগ্য বলে বিবেচিত হবে। বা এটি কোন নীতিমালায় মানদন্ড পূরন করে? জানার জন্য।

জিজ্ঞাসা

বিভিন্ন উইকিপিডিয়ায় বিভিন্ন খাতে যে সকল অনুদান আসে ও সেগুলোর ও সেগুলোর ব্যয়ের বিষয় ও বিবরণ জানার অনুমতি আছে কি? আর যদি অনুমতি থাকে তবে কীভাবে জানা যাবে তা জানতে চাচ্ছি। Lazy-restless (আলাপ) ০৯:০২, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

বিভিন্ন উইকিপিডিয়ায় কোন অনুদান আসে না। অনুদান আসে উইকিমিডিয়া ফাউন্ডেশনে। প্রতিবেদন এখানে~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৯, ১৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়া কিংবা উইকিমিডিয়া বাংলাদেশের আলাদা কোনো অডিট বা আয়ব্যয়ের বিবরণ আছে কি? এছাড়া বিভিন্ন ভাষাভিত্তিক বা চ্যাপ্টারভিত্তিক বা দেশভিত্তিক বা অঞ্চলভিত্তিক উইকিমিডিয়ার আয়ব্যয়ের বিবরণী? Lazy-restless (আলাপ) ০৪:৫৭, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
সব চ্যাপ্টার বা ব্যবহারকারী দলের আয়ব্যয়ের বিবরণ আছে। একটু খুঁজলেই পাওয়া যাবে। উইকিমিডিয়া বাংলাদেশের নথিপত্রের ওয়েবসাইটে এর সকল তথ্য পাবেন।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৫:৩৩, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
রকি ভাই, ওয়েবসাইটে তো এরকম কিছুই পেলাম না। Lazy-restless (আলাপ) ০৪:৫৮, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: লিংকটা ভুলক্রমে অফিসিয়াল উইকির বদলে অফিসিয়াল সাইটের গেছে। এখানে দেখুন। ধন্যবাদ। — তানভির • ১০:০০, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ তানভির ভাই। দুঃখিত Gnome-edit-redo.svgLazy-restless:, ভুলক্রমে অন্য লিংক দিয়ে ফেলেছিলাম।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:২৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:উইকি লাভস ওমেন দক্ষিণ এশিয়া ২০২০

উইকিপিডিয়া:উইকি লাভস ওমেন দক্ষিণ এশিয়া ২০২০ নিয়ে কিছুদিনের জন্য সাইট নোটিশ দিতে চাই। কোন আপত্তি থাকলে জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৭, ১৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

আসিফ মহিউদ্দীন

আসিফ মহিউদ্দীন পাতাটিতো অপসারণ করা হয়েছিল উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আসিফ মহিউদ্দিন (২য় মনোনয়ন) অনুসারে। অাবার ফেরত আসলো কীভাবে? Lazy-restless (আলাপ) ১০:৪৬, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

একটা নিবন্ধ দুইভাবে ফিরে আসতে পারে। ১) নিবন্ধটি নতুনভাবে তৈরি করলে ২) কোন প্রশাসক নিবন্ধটি পুনরুদ্ধার করলে। এই নিবন্ধটি প্রথম প্রক্রিয়ায় ফিরে এসেছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
আমি কি এই নিবন্ধটাতে তৃতীয়বার অপসারণ প্রস্তাবনা দিতে পারি? Lazy-restless (আলাপ) ১৫:০০, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
বিশেষভাবে যুক্তি, ব্যাখ্যা এবং তথ্যসূত্রগুলো কেন গ্রহণযোগ্য সেগুলো বিস্তারিত ব্যাখ্যা করে দিতে পারলে দাও। না হলে এখানে তোমার দেওয়া কোনমতেই উচিত না। তোমার পূর্বের সম্পাদনার ধরণ অনুসারে, আমারতো মনে হয় তোমার ধর্ম, যৌনতা, আস্তিক-নাস্তিক ইত্যাদি নিবন্ধগুলো সম্পাদনাই করা উচিত নয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৩, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
আচ্ছা, এই নিবন্ধের উল্লেখযোগ্য হওয়ার যুক্তি কি? আর আন্না পলিনস্কোভা পুরস্কার তো নারী মানবাধিকার কর্মীদের পুরস্কার, এটাাকি আদৌ তিন৭ পেয়েছেন? আমি তো সংশ্লিষ্ট সকল ওয়েবসাইট ঘেটেও কোন ডকুমেন্ট বা সঠিক সূত্র পেলাম না। এটা এটার ব্যাপারে কীভাবে যাচাই বাছাই করা যায় তার প্রস্তাব রাখছি। Lazy-restless (আলাপ) ০৮:৫৫, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: আপনি ব্লক হওয়ার আগে যেই আচরণ শুরু করেছিলেন, দুঃখজনকভাবে বাধার মেয়াদ শেষে আপনি সেরকম কাজ-ই আবার শুরু করেছেন যা উইকিপর ভাষায় অসংহতিমূলক সম্পাদনা যা ধ্বংসপ্রবণতার মতোই একটি গুরুতর অপরাধ। আপনি একজন অভিজ্ঞ সম্পাদক, অথচ আপনি ধর্ম, যৌনতা, নগ্নতা, ইত্যাদি বিষয়ে সম্পাদনা করতে গেলে দেখেও না দেখার ভান করছেন। আসিফ মহিউদ্দীন নিবন্ধে বাংলাদেশি গণমাধ্যমসহ, নিউ ইয়র্ক টাইমস, হাফিংটন পোস্ট, ডয়েচে ভেলেসহ ইত্যাদি না গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক গণমাধ্যমের কাভারেজ এবং তার ব্যক্তিগত অবদানও রয়েছে। আপনি সব জেনেও এই অর্থহীন আলোচনা করে সবার গুরুত্বপূর্ণ সময় নষ্ট করছেন। এ বিষয়ে তাই আমি আন্তরিকভাবে আপনাকে শেষবারের মতো এ ধরনের আচরণ পরিহার করার অনুরোধ করবো। আমার ব্যক্তিগত মতে আপনার এধরনের নিবন্ধগুলোতে সম্পাদনা করাই উচিত না। তবে তারপরেও আপনি এমটি চালিয়ে গেলে আপনার ক্ষেত্রে সম্প্রদায়ের কাছে বিষয়বস্তু ব্যানের অনুরোধের মতো পদক্ষেপের নেওয়া ছাড়া উপায় থাকবে না। ধন্যবাদ। — তানভির • ০৯:৫২, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
তানভীর ভাই, কিছু মনে করবেন না, আজহারীকে নিয়ে আমি বর্তমান বাংলাদেশী অগ্রগণ্য সংবাদ ওয়েবসাইটে যথেষ্ট কভারেজ দেখি, গুগলে সার্চ করলেই ব্যাপক মূলধারার গনমাধ্যমের সংবাদ তথ্যসূত্র পাবেন। এটাও তো একই রকম কভারেজ, তারপরও আপনি কেন আজহারীর নিবন্ধকে উল্লেখযোগ্য মনে করলেন না? আজহারীর কি কোনই ব্যক্তিগত অবদান নেই? Lazy-restless (আলাপ) ১৬:৩২, ১৯ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: আজহারীর কাভারেজের গভীরতার সাথে আসিফ মহিউদ্দীনের কাভারেজের কোনো তুলনাই চলে না। আসিফ মহীউদ্দীনের কাভারেজ শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বের মিডিয়ায়। তিনি বিশ্বের সবচেয়ে বড়ো ওয়েব ব্লগ প্রতিযোগীতায় পুরষ্কার পেয়েছেন। আজহারীর ব্যাপারে কাভারেজ, তার ধর্মান্তরিত ও বিতর্কিতমূলক ওয়াজের কারণে সরকার সংশ্লিষ্টদের বিবৃতি, আর অপরপক্ষের তার প্রতি জনপ্রিয়তা। তিনি গুরুত্বপূর্ণ কোনো পদে নেই, তার কোনো পুরষ্কার, একাডেমিক কোনো স্বতন্ত্রতা নেই যা তার পিয়ারদের মাধ্যমে সুস্থাপিত। বিভিন্ন সময় এরকম অনেকে দেশি গণমাধ্যমে উঠেন আর পরে খোঁজ পাওয়া যায় না। উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতা সাময়িক নয়, স্থায়ী হতে হয়। যাই হোক, আপনার সাথে এই আলোচনার আমার কাছে কোনো ফলপ্রসু আলোচনাই মনে হচ্ছে না। তাই এই স্টাইলে আলোচনা চললে এখানেই আমার বক্তব্যের সমাপ্তি। ভালো থাকুন। — তানভির • ২১:১৫, ১৯ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উইকিম্যানিয়ার বৃত্তির আবেদন গ্রহণ শুরু

প্রিয় সবাই, প্রতি বছরের ন্যায় এবারও উইকিম্যানিয়া সম্মেলনের বৃত্তির আবেদন নেওয়া হচ্ছে। আবেদন করা যাবে ১৬ মার্চ পর্যন্ত। এবারও আবেদনের বিষয়ে কারো কোন সাহায্য প্রয়োজন হলে আমি পুরো ব্যাপার কিভাবে কী করতে হবে বা কেমন করে আবেদন সাজাতে হবে সে ব্যাপারে সাহায্য করার জন্য প্রস্তুত। কেউ আগ্রহী হলে আমাকে ব্যক্তিগতভাবে মেইলে জানাতে পারেন, সেক্ষেত্রে আগ্রহীদের নিয়ে মার্চের প্রথম সপ্তাহে অনলাইন মিটিং করা যেতে পারে। আবেদনের বিস্তারিত এখানে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৭, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০২০

প্রিয় সবাই, বরাবরের মত এবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলা উইকিপিডিয়ানরা ঢাকা জড়ো হবেন। আপনিও চলে আসতে পারেন :) ঐতিহ্যগতভাবে আমরা এই দিনটিতে উন্মুক্ত স্থানে ব্যানার নিয়ে দাঁড়িয়ে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার আহ্বান জানাই। ঢাকাসহ অন্যান্য স্থানেও উইকিপিডিয়ানরা এটি পালন করে থাকেন। আপাতত ঢাকারটা নিশ্চিত। ঢাকাসহ অন্য স্থানগুলোতে সমাবেশ সম্পর্কে তথ্য একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০২০ পাতায় পাবেন। এটা দীর্ঘ সময় ধরে টানা চলা আমাদের কোন অনুষ্ঠান। ২০০৭ সাল থেকে প্রতি বছরই এ সমাবেশটি আয়োজন করা হচ্ছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১৫, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

নিবন্ধ অপসারণ প্রস্তাবনা

আচ্ছা, ময়না ধুমসাদা কালো প্রেম কি উল্লেখযোগ্য? এই দুই নিঅপ্র‍তে (উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ময়না ধুমউইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কালো প্রেম) একজন প্রশাসক মত দিলেন যে উল্লেখযোগ্য নয়। আরেকজন প্রশাসক নিঅপ্রগুলো আলোচনায় নজর না দিয়ে নিবন্ধ রেখে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করলেন। আবার নিঅপ্র দিলে (উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ময়না ধুম (২য় মনোনয়ন)উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/সাদা কালো প্রেম (২য় মনোনয়ন)) উনি দ্রুত রেখে দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করলেন।

আমি নিবন্ধ রেখে দেওয়া Ibrahim Husain Meraj ভাইসহ সবার কাছে জানতে চাই নিবন্ধ দুইটি কি কি কারণে উল্লেখযোগ্য বলে মনে করেন বা কি কি কারণে উল্লেখযোগ্য বলে মনে করেন না? তাহলে কী RockyMasum ভাই নিঅপ্র দুইটিতে সঠিক বিশ্লেষণ করেন নি?এস. এম. নাজমুস শাকিব (আলাপ) ১৭:১৫, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ইসলামী ব্যাংক বনাম বাণিজ্যিক ব্যাংকের ইসলামী ব্যাংকিং শাখা

বিষয়শ্রেণী:বাংলাদেশের ইসলামী ব্যাংক বিষয়শ্রেণীতে কয়েকটি ব্যাংক তালিকাভুক্ত রয়েছে যেগুলো আসলে ইসলামী ব্যাংক নয়। গ্রাহক টানার জন্য বাংলাদেশের অনেক ব্যাংকের-ই এখন ইসলামী ব্যাংকিং সেবা রয়েছে যা একটি পৃথক শাখা ও সেবা, কিন্তু তার ফলে ব্যাংকটি ইসলামী ব্যাংক হয়ে যায়নি। উদাহরণস্বরূপ, বাংলাদেশের স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকেরও ইসলামী ব্যাংকিং সেবা রয়েছে কিন্তু এটি কিন্তু কোনো ইসলামী ব্যাংক নয়। আমি মনে করি এ ধরনের ভুল বোঝাবুঝি এড়াতে বিষয়শ্রেণী:বাংলাদেশের ইসলামী ব্যাংকিং সেবা প্রদানকারী ব্যাংক ধরনের বিষয়শ্রেণী থাকা প্রয়োজন যেখানে সেই ব্যাংকগুলো অন্তর্ভুক্ত হতে পারে। আর বাংলাদেশের ইসলামী ব্যাংক বিষয়শ্রেণীতে শুধু সেই ব্যাংকগুলোর-ই থাকা উচিত যেগুলো পুরোদস্তুর ইসলামী শরীয়া মোতাবেক তাদের ব্যাংকিং পরিচালনা করে (যেমন: ইসলামী ব্যাংক, ইত্যাদি)। সবার মতামত প্রত্যাশা করছি। — তানভির • ১৪:২৮, ২১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

  1. সহমত পোষণ করছি। MustafaKamal (আলাপ) ১৭:৪০, ২১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  2. সহমত পোষণ করছি। Lazy-restless (আলাপ) ০৫:০৬, ২২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটি
  3. সহমত পোষণ করছি। প্রকৃতপক্ষে পরিপূর্ণ ইসলামী ব্যাংকিং করা আর ইসলামী ব্যাংকিং উইন্ডো খুলে ইসলামী ব্যাংকিং সেবা দেয়া এক জিনিস নয়। অনেক বেশি তফাৎ। আমি মনে করি দুটোর বিষয়শ্রেনী অবশ্যই আলাদা হওয়া উচিত। Rubel33 (আলাপ) ১৯:২৮, ২২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সহমত পোষণ করছি। জনি (আলাপ) ১৪:০৪, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সহমত। করা দরকার। --মহামতি মাসুম (আলাপ) ১৯:৪২, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

জিজ্ঞাসা

ড. জাহাঙ্গীর কবিরকে নিয়ে নিবন্ধ লিখলে তা কি উল্লেখযোগ্য হবে? মূলধারার সংবাদমাধ্যমে ১টি হত্যার হুমকি বিতর্ক ছাড়া তাকে ও তার হেলথ টিপস নিয়ে মোটামুটি বেশকিছু সংবাদ দেখলাম গুগলে সার্চ করে। Lazy-restless (আলাপ) ০৬:০৯, ২২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgLazy-restless: উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা দেখুন। – ইফতেখার নাইম (আলাপ) ০৪:৫৫, ২৩ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

জিজ্ঞাসা

উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (বই)-এ ১ নং শর্তে বলা আছে, "বইটি যদি দুই বা ততোধিক গুরুত্বপূর্ণ‌ প্রকাশিত কর্মের বিষয়বস্তু হয়। সূত্রকে বই থেকে স্বাধীন হতে হবে এর মধ্যে রয়েছে সকল প্রকারের প্রকাশিত কর্ম যেমন খবরের কাগজের নিবন্ধ, অন্যান্য বই, টেলিভিশন ডকুমেন্টরি, সর্বাধিক বিক্রয়ের তালিকা, ও পর্যালোচনা। যেসব মাধ্যমকে বিবেচনা করা যাবে না তার মধ্যে রয়েছে প্রেস বিজ্ঞপ্তির পুনর্মুদ্রণ, ফ্ল্যাপ কপি অথবা এমন কোনো প্রকাশনা যাতে বইয়ের লেখক, প্রকাশক, এজেন্ট বা অন্যান্য সুবিধাপ্রাপ্ত কেউ বিজ্ঞাপন বা বই সম্পর্কে উল্লেখ করে।" উইকিপিডিয়া আলোচনা:নিবন্ধ সৃষ্টিকরণ/প্যারাডক্সিক্যাল সাজিদ-২ এটি যুগান্তর পত্রিকায় স্বাধীনভাবে প্রকাশিত বেস্টসেলার তালিকা ও এই বইটি নিয়ে আলাদা একাধিক মূলধারার সংবাদমাধ্যমের নিবন্ধের মাধ্যমে উল্লেখযোগ্যতার প্রথম শর্তটি পূরণ করেছে। নিবন্ধটি এহিসেবে নির্ভরযোগ্য হবে কিনা তা অভিজ্ঞ সকলকে নীতিমালা অনুযায়ী যাচাই করার অনুরোধ করছি। আরেকটা বিষয়, উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (ব্যক্তি)তে পর্নোগ্রাফিক শিল্পীদের উল্লেখযোগ্যতার মানদন্ড আছে কিন্তু ধর্মীয় ব্যক্তিত্বদের উল্লেখযোগ্যতার মানদন্ড নেই কেন? Lazy-restless (আলাপ) ১৫:০৭, ২৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

২৫শে ফেব্রুয়ারী লগআউট অবস্থায় বাংলা উইকিপিডিয়ার ইন্টারফেস হঠাৎই ইংরেজিতে পরিবর্তন হয়ে গেছে কেন?

নমস্কার
আজ অর্থাৎ ২৫শে ফেব্রুয়ারী, ২০২০ (বঙ্গাব্দঃ ১৩ই ফাল্গুন, ১৪২৬) ভারতীয় সময় সন্ধ্যা ৫.৩০ এর দিকে bn.wikipedia.org খোলাতে লগ-আউট অবস্থায় দেখতে পাচ্ছি বাংলা উইকিপিডিয়ার মূল পৃষ্ঠার অংশটি ব্যতীত বাকি পাতাটা ইংরেজিতে দেখাচ্ছে। নতুন অ্যাকাউন্ট তৈরী কিম্বা লগ-ইন করুন কিম্বা অজানা যেকোনো পাতা-র মতো বিভিন্ন বিষয়বস্তু ইংরেজিতে দেখাচ্ছে। ব্যাপারটা সকলের দৃষ্টিতে আনতে চাওয়ার উদ্দেশ্যেই আলোচনাসভায় লিখছি। ধন্যবাদ -- Mouryan/মৌর্য্য/మౌర్య (আমার সঙ্গে কথা বলুন ❤) ১২:৩৯, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMouryan: আমিও গতকাল রাতে লক্ষ্য করেছি তবে এখন ঠিক আসতেছে। আপনার ঠিক হয়েছে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৫, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: আজ্ঞে, এখন ঠিক হয়ে গিয়েছে। -- Mouryan/মৌর্য্য/మౌర్య (আমার সঙ্গে কথা বলুন ❤) ০৫:২৪, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

Additional interface for edit conflicts on talk pages

Sorry, for writing this text in English. If you could help to translate it, it would be appreciated.

You might know the new interface for edit conflicts (currently a beta feature). Now, Wikimedia Germany is designing an additional interface to solve edit conflicts on talk pages. This interface is shown to you when you write on a discussion page and another person writes a discussion post in the same line and saves it before you do. With this additional editing conflict interface you can adjust the order of the comments and edit your comment. We are inviting everyone to have a look at the planned feature. Let us know what you think on our central feedback page! -- For the Technical Wishes Team: Max Klemm (WMDE) ১৪:১৪, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া তথ্যশালা প্রতিবেদন

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে আজ উইকিপিডিয়া তথ্যশালা প্রতিবেদন প্রকল্প শুরু করেছি। এই প্রকল্পের উদ্দেশ্য ব্যবহারকারীদের প্রতিনিয়ত প্রতিবেদন দেয়া, এখানে থাকা উপাত্ত সকল ব্যবহারকারীদের বিশ্বকোষ উন্নত করতে সহায়তা করবে। আপনি চাইলে প্রতিবেদন পাতা আপনার নজর তালিকায় রাখতে পারেন, যাতে করে পরবর্তী হালনাগাদ সম্পকে আপনি জানতে পারেন। প্রকল্প অথবা বর্তমান প্রতিবেদনগুলি সম্পকে আলোচনা অথবা নতুন প্রতিবেদনের প্রস্তাব করতে প্রকল্পের আলাপ পাতা ব্যবহার করুন। ধন্যবাদ! জনি (আলাপ) ২১:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

পুরোনো বিষয়: যৌনতা ও সম্পর্কিত নিবন্ধে বাস্তব চিত্র ব্যবহার প্রসঙ্গে

আলোচনা অনুসারে কোনো নীতিমালা পরিবর্তনের ঐকমত্য পাওয়া যায়নি, তবে উল্লেক্ষিত T214201 এবং T198550 সমধান হলে তার প্রভাব আলোচিত বিষয়ের জন্য একটা সমাধান হবে। ধন্যবাদ! জনি (আলাপ) ১৮:৩২, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সুধী, বেশ কয়েক বছর (২০১৩’র পূর্বে) পূর্বে বাংলা উইকিপিডিয়ানরা বিভিন্ন স্থানে যৌনতা সম্পর্কিত বিষয়ে বাস্তব চিত্র না ব্যবহার করার ব্যাপারে আলোচনা করেছিলেন। আলোচনাগুলো আলাদা আলাদাভাবে নিবন্ধের আলাপ পাতায় বিভিন্ন সময় হয়েছিলো। এরপর ওই সময়ে সক্রিয় ব্যবহারকারীরাও বাস্তব চিত্র ব্যবহার থেকে বিরত থেকেছেন। আলাপের সারমর্ম ছিলো অনেকটা এরকম যে, ‘যেহেতু বাংলা উইকিপিডিয়ার পাঠক বাঙালিরাই তাই সংস্কৃতি বিবেচনায় যৌনতা বিষয়ক নিবন্ধে যদি নিবন্ধের বিষয় বুঝাতে প্রয়োজন অনুসারে অঙ্কিত চিত্র না পাওয়া যায় সেক্ষেত্রেই কেবলমাত্র বাস্তব চিত্র ব্যবহার হবে। অন্যথায়, অঙ্কিত চিত্র ব্যবহার হবে।’ এই বিষয়টি নিয়ে ভবিষ্যত অনিশ্চয়তা দূর করতে এবং ফলাফল যাই হোক সেটি নীতিমালায় যুক্ত করতে পুনরায় এ বিষয়ে সম্প্রদায়ের মতামত জানতে চাচ্ছি। মতামতের পূর্বে মনে রাখুন, উইকিপিডিয়া সেন্সরকৃত নয় সুতরাং এই একটি বিষয়ের বাইরে একেবারেই চিত্র না ব্যবহার বা অঙ্কিত চিত্র না পাওয়া গেলে ব্যবহারই করা যাবে না, বিষয়টি কিন্তু এমন নয়। কিছু কিছু বিষয়বস্তু সবসময়ই কারো না কারো কাছে আপত্তিকর লাগবে। এ জন্য উইকিপিডিয়া:বিষয়বস্তু দাবিত্যাগ পড়ুন। আলোচনা যাতে ট্র্যাকে থাকে সে জন্য নির্দিষ্ট বিষয়ে সমর্থন বা বিরোধীতা অনুচ্ছেদে ভাগ করে দিচ্ছি। অনুচ্ছেদে আপনার স্বাক্ষর করুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৫৮, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

সমর্থন

যৌনতা বিষয়ক নিবন্ধে বাস্তব চিত্রের পরিবর্তে অঙ্কিত চিত্রের (যদি থাকে এবং সঠিকভাবে ব্যবহারযোগ্য হয়) ব্যবহার সমর্থন করছি

  1. Symbol support vote.svg সমর্থন। এইরকম ছবিগুলোকে দুই ভাগে ভাগ করা যায়। 1. শিক্ষামূলক; 2. সরাসরি যৌনতা। প্রথমটি সাস্থ্য বা রোগ বিষয়ক। যেগুলো দেখলে স্বাভাবিক সেন্সে যৌনতা আসে না। এগুলো অবশ্যই ব্যবহার করা উচিত। দ্বিতীয়টি উপমহাদেশের সমাজ-সংস্কৃতির সাথে বেমানান। এগুলো বর্জন করাই উচিত। যদি এমন হয় যে, ব্যবহার না করলে সংশ্লিষ্ট পাতার মূল বিষয়কে উপস্থাপন করা যাচ্ছে না। সেক্ষেত্রে, আলাপ পাতায় আলোচনা করে নেয়া উচিত। -ইয়াহিয়াবলুন... ১৫:১৫, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন যৌনতা বিষয়ক নিবন্ধের যেগুলোতে চিকিৎসা শাস্ত্র বা শিক্ষা সম্বন্ধীয় বিষয়াবলি আছে সেগুলোতে বাস্তব চিত্র ব্যবহার করা যেতে পারে, অন্যথায় অঙ্কিত চিত্র ব্যবহার করা উচিত। তবে, অতি প্রয়োজন ছাড়া বাস্তব চিত্র ব্যবহার না করাটাই উত্তম, ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:২৬, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  3. Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  জানাচ্ছি। প্রসঙ্গত একইসাথে যোনি নিবন্ধে বাস্তব চিত্র ব্যবহারের কঠোর বিরোধিতা করছি, এটা এমন কোন জটিল, অবোধগম্য বা দুর্বোধ্য বিষয় না যে বাস্তবচিত্র অপরিহার্য, এবং যৌনাঙ্গ তো বটেই, নিতম্ব, নগ্ন নারী স্তন, উন্মুক্ত শ্রোণি অঞ্চল এবং নিম্নাঙ্গের চুল প্রদর্শিত হয়, এমন বাস্তব নগ্ন চিত্রও যেন নীতিমালা করে নিবন্ধে প্রকাশ ও বাংলা উইকিতে আপলোডে বাধা দেওয়া হয় সে ব্যাপারে জোরালো প্রস্তাব জানাচ্ছি। আর অঙ্কিত চিত্র তৈরি ও প্রাপ্তি দুটোই সহজলভ্য হওয়ার কারণে বাস্তবচিত্র ব্যবহারের কোন যুক্তি আমি দেখি না। আর অঙ্কিত চিত্র যোগ করা ও নতুন অঙ্কিত চিত্র তৈরির ক্ষেত্রেও বিষয়বস্তু বোঝাতে ন্যুনতম যতটুকু দরকার তারচেয়ে বেশিকিছু অতিরঞ্জন যেন না থাকে, যেন চিত্রটির অশ্লীল বিষয়ও যথাসম্ভব ও যতদুর সম্ভব সর্বোচ্চভাবে রুচিশীল, নম্র, সরল ও শালীনভাবে উপস্থাপিত হয়, সেই প্রস্তাব করছি। আর যেসব ক্ষেত্রে চিত্র আপনারা অবধার৭তভাবে দিতেই চাচ্ছেন যেমন নগ্নতাবাদ সেসব ক্ষেত্রে যৌনাঙ্গ, নিতম্ব ও স্তন ব্লার বা ঘোলা করে ঐ চিত্রের সেই সংষ্করণ আপলোড করে যোগ করা হোক। Lazy-restless (আলাপ) ১৯:৩২, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    Lazy-restless, দুঃখজনক হলেও সত্যি, আপনি যে মনোভাব থেকে মন্তব্য করেছেন সেটি-ই উইকিপিডিয়ার নীতিবোধ ও নীতিমালা উভয়ের সাথেই সাংঘর্ষিক। এই মতামতে অত্যন্ত সংকীর্ণতা প্রদর্শন করা হয়েছে। এ ধরনের মন্তব্য এই আলোচনায় কতোটুকু গ্রহণযোগ্য সেটিও আলোচনার বিষয়। কারণ আপনি স্ট্রেইট ফরোয়ার্ড সেন্সরিংয়ের কথা বলছেন। আপনার অবদানের ইতিহাসও সেমনটি-ই নির্দেশ করছে। একই সাথে অন্য প্রকল্পে আপনার বিরুদ্ধে ট্রোলিংসহ অগঠনমূলক সম্পাদনার কারণে অসীম মেয়াদে (ও পরবর্তীতে আলাপ পাতায় সম্পাদনায়ও বাধাদান করা হয়েছে) বাধা দেওয়া হয়েছে যা এখনও বলবৎ। আমি আলোচনায় অংশগ্রহণকারীদের এই মতামতটি উপেক্ষা করার অনুরোধ করবো। — তানভির • ১০:২৬, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    তানভির ভাই, ইংরেজি উইকিতে ডিসক্রেশনারি স্যাংশন নাম দিয়ে ঠিকই বিভিন্ন আঞ্চলিক সংষ্কৃতির দোহাই দিয়ে নিরপেক্ষতা না রেখে সেন্সরিং করা হয়, অথচ যৌনতার ক্ষেত্রে তারা নিরপেক্ষতায় কোন ছাড় দেয় না। এই পরস্পরবিরোধী নীতিবোধ ব্যাখ্যা করলে ভালো হত। তাছাড়া সেখানে প্রায়ই সংখ্যাগরিষ্ঠের মতের কাছে নিরপেক্ষতাকে উপেক্ষা করা হয়, যেমন কিছু এলজিবিটি পাতাতে ইতিহাস অংশে আমি লুতের ঘটনা নির্ভরযোগ্য তথ্যসূত্রসহ যোগ করলেও তারা বারবার মুছে দেয়, কারণ হিসেবে বলে, age old religious story, not even in bible(সরাসরি মিথ্যা কথা)ইত্যাদি, অথচ এলজিবিটি সমর্থনে বহু age old religious story সেই নিবন্ধগুলোর ইতিহাস অংশে ছিল, আলাপ পাতায় আলাপ করেও লাভ হয় নি, তারা পাশ কাটিয়ে বহু যুক্তি দেখিয়েছে। দয়া করে এটি ব্যাখ্যা করবেন কি? আর ইংরেজি উইকিতে আমাকে ব্লকের কারণ হল আমাকে নিয়ে যখন ইংরেজি উইকির আলাপ পাতায় আলোচনা চলছিল তখন আমি ঢাকা মেডিকেলে ছিলাম আমার বোনের অসুস্থতার কারণে। সে কারণে সেই আলাপের শুরুতে একবার দেখলেও পরবর্তিতে কোন অংশই আমি দেখতে পারিনি, মূলত দেখার সময় ও সুযোগ পায়নি এবং সে সময় সেরকম মানসিকতাও ছিল না এবং তার উত্তর দিতে পারিনি। দীর্ঘ সময় পরও আমার কোন উত্তর এবং কোন প্রতিক্রিয়া না পেয়ে বিরক্ত হয়ে তারা আমাকে ব্লক করে, সেটা আমি ব্লক হওয়ার পর আলাপ দেখে বুঝতে পারি। আর হঠাৎ করে ব্লক হওয়ার পর আবেগ তাড়িত হয়ে আমি আলাপ পাতায় ঠিকমতো আলাপ করতে পারিনি। ইনশাল্লাহ আমি ৬ মাস পর আবার আমার ব্লকের রিভিউ আবেদন করবো, সেই অনুমতি তারা আমাকে দিয়েছে এবং যথাসম্ভব নিজেকে ব্যাখ্যা করার চেষ্টা করব। Lazy-restless (আলাপ) ০২:০১, ৩১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    Lazy-restless, ইংরেজি উইকিপিডিয়ার প্রশাসকদের আলোচনাসভা, আপনার পূর্বের ব্লকের ইতিহাস, ও সম্পাদনা প্যাটার্ন থেকে এটি নিশ্চিত যে আপনার ধ্বংসাত্মক সম্পাদনাগুলো ধর্ম ও যৌনতা সংশ্লিষ্ট নিবন্ধগুলোতেই। ইংরেজি উইকিপিডিয়াতেও এ কথা বলা হয়েছে যে ভবিষ্যতে আপনার অ্যাকাউন্ট বাধামুক্ত হলেও অসীম মেয়াদে এই বিষয়বস্তু সংশ্লিষ্ট নিবন্ধে ও সম্পাদনায় বাধা বলবৎ থাকবে, অর্থাৎ আপনি এ বিষয় সম্পর্কিত সম্পাদনা করতে পারবেন না। দুঃখজনক হচ্ছে, আপনি যে কাজ সেখানে করতে গিয়ে বাধাপ্রাপ্ত হয়েছে, সুযোগ পেয়ে আপনি এখানে সেটি এনফোর্স করার চেষ্টা করছেন। কিন্তু মৌলিকভাবে উইকিপিডিয়ার নীতিমালা ও কার্যপরিধি সব ক্ষেত্রেই সমান। তাই একই রকম পদক্ষেপ (অর্থাৎ এ বিষয়ক নিবন্ধে সম্পাদনা রদ করা) এখানেও নেওয়া সম্ভব। তাই আমি আপনাকে নিজস্ব এজেন্ডা বা মতামত যুক্ত না করে ও সংকীর্ণতা পরিহার করে সম্পাদনা করার আহবান জানাই। — তানভির • ১০:১৬, ৩১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    শরীফ, তুমি ধর্মীয় বিষয়গুলোতে নিরপেক্ষভাবে লিখতে পারো না এটা তুমি বাংলা উইকিতেও নিজেই বলেছো। তারপর আর কথা থাকার কথা না। ইংরেজিতে তোমাকে কেন বাধা দেওয়া হয়েছে সেটা তুমি বুঝেও না বুঝার ভান করতেছো। তুমি সেখানে বিভিন্ন সময় কি কি করেছো তার কিছু প্রমাণ এই আলোচনাতেই আছে। জ্ঞাতভাবে এসব করার পর তাকে আর বুঝানো যায় না। সুতরাং এটা নিয়ে আর আলোচনা করে সময় নষ্ট না করার অনুরোধ করছি সকলকেই।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২৩, ৩১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
    ইংরেজিতে কে অবরুদ্ধ হল, কে কি করল, কার কেমন সম্পাদনা তা নিয়ে আমরা মাথা ঘামাচ্ছি!! আমার জানামতে তো এটা বাংলা উইকিপিডিয়া। শরীফ ভাই, এখানে বাংলা উইকিতে যদি কোন দোষ করে থাকে, বাংলা উইকিতে যদি ভুল সম্পাদনা করে থাকে, আমরা সেটা নিয়ে আলোচনা করতে পারি। শরীফ ভাই কিছুদিন আগে কিছু নিবন্ধ থেকে কিছু চিত্র সরিয়েছিল, সেটা নিয়ে আলোচনা হতে পারে। শরীফ ভাই, বাংলা উইকির নিবন্ধে ধর্মীয় কোন তত্ত্ব ভুল ব্যাখ্যা দিয়ে ঢুকানোর চেষ্টা করলে তা নিয়ে আলোচনা হতে পারে। আমার এটা দেখে খারাপ লাগে, কোথায় কিছু হলে আমারা কেবল ইংরেজি উইকি টানি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৬, ৩১ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

বিরোধীতা

যেহেতু উইকিপিডিয়া সেন্সরকৃত নয় তাই সমর্থন করছি না

  1. কঠোরভাবে বিরোধীতা করছি। প্রথমত, উইকিপিডিয়া সেন্সরকৃত নয়। দ্বিতীয়ত, বেশিরভাগ (আসলে প্রায় সকল) বিষয়-ই বাস্তবতা ও চিত্রের মিশেল। অনেক কিছু শিল্পকলায় স্থান পায় কারণ তার উপস্থিতি বাস্তবে আছে, আবার বিপরীতটাও দেখা যায়। চিত্রকলায় অনেক কিছু ভিন্নভাবে প্রদর্শিত হয়। তৃতীয়ত, উইকিপিডিয়া একটি আন্তর্জাতিক বিশ্বকোষ, বাংলাদেশি বা উপমহাদেশের নয়। বিশ্বকোষ হিসেবে উইকিপিডিয়ার দায়িত্ব হচ্ছে নিরপেক্ষভাবে সঠিকভাবে সূত্রসহকারে তথ্য উপস্থাপন করা। চিত্রকলা আছে তাই সেটি দেখিয়ে আমরা ব্যপারটি বাস্তবে দেখতে কেমন তা সামাজিক ও ধর্মীয় সংকীর্ণতার কারণে আড়াল করার অর্থ হচ্ছে তথ্য গোপন করা ও তথ্য প্রকাশের নিরপেক্ষতা লঙ্ঘন করা যা একই সাথে উইকিপিডিয়ার নিরপেক্ষতার নীতিমালা ভঙ্গের সামিল। আমি জীববিজ্ঞানের বইয়ে অঙ্কিত চিত্রের পাশাপাশি ছবির ব্যবহার দেখেছি। চিত্রশিল্পীর কাজ চিত্রকর্ম সৃষ্টি, সেখানে বাস্তবের মিশেল যেমন থাকবে তেমনি তার নিজস্ব চিন্তাভাবনা, ইচ্ছা, সৃজনশীলতা, ইত্যাদিও স্থান পাবে যা মূল বাস্তবতা থেকে ভিন্ন হতে পারে। দুটি আসলে দুই ধরনের বিষয়। তাই একটি বাস্তব ও গঠনমূলক ছবি ও শিল্পীর শৈল্পিক সৃষ্টিতে তথ্যের পার্থক্য থাকবেই। তাই মানসিকতার ও সামাজিকতার দোহাই দিয়ে যদি ফটোগ্রাফকৃত ছবি ব্যবহার নিরুৎসাহিত করি তবে তা উইকির জন্য-ই ক্ষতিকর। দুটোর-ই সমান উপস্থিতি নিশ্চিত করা প্রয়োজন। শিল্পের যৌনতা ও বাস্তবের যৌনতা এক নয়। — তানভির • ১০:০৭, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  2. কঠোরভাবে Symbol oppose vote.svg বিরোধিতা করছি। এবং উপরে উল্লেখিত "যেহেতু বাংলা উইকিপিডিয়ার পাঠক বাঙালিরাই তাই সংস্কৃতি বিবেচনায় যৌনতা বিষয়ক নিবন্ধে যদি নিবন্ধের বিষয় বুঝাতে প্রয়োজন অনুসারে অঙ্কিত চিত্র না পাওয়া যায় সেক্ষেত্রেই কেবলমাত্র বাস্তব চিত্র ব্যবহার হবে। অন্যথায়, অঙ্কিত চিত্র ব্যবহার হবে।".. এই বাক্যাংশ উইকিপিডিয়ার নিরপেক্ষতা নীতি বিরোধী এবং সবসময় এ জাতীয় আলোচনায় নিজের/নিজেদের মতামতকে প্রাধান্য দেয়া অনেকটা জোর খাটানোর মতো। উপরে তানভির ভাই বিস্তারিত প্রাসঙ্গিক উল্লেখ করেছেন। এ বিষয়ে উইকিপিডিয়া সেন্সরকৃত নয় পাতায় ব্যাখ্যা রয়েছে। আমরা প্রায়ই (হয়তো সবসময়ই) ভুলে যাই যে উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ, উইকিপিডিয়া বাংলাকোষ, ধর্মকোষ কিংবা সংস্কৃতিকোষ নয়। এটি শুধুমাত্র বাংলাদেশি নয়, মূলত আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিতে বাংলাভাষীদের জন্য নিরপেক্ষভাবে রচিত। তাই বাঙালি সংস্কৃতির দোহাই দিয়ে উইকিপিডিয়াকে আঞ্চলিক করে তুলতে উৎসাহীত করা অনুচিত। বাঙালি সংস্কৃতির শিল্প সাহিত্য চলচ্চিত্র কি যৌনতা কিংবা নগ্গতা বিহীন? হাতে আঁকা ছবি আপত্তি নাই কিন্তু ক্যামেরায় তোলা ছবিতে আমাদের ব্যাপক আপত্তি, এ ধরনের সংকীর্ণ মনোভাব বর্জন করে উদার দৃষ্টিভঙ্গিতে উইকিপিডিয়ায় অবদান রাখা উচিত। ~মহীন (আলাপ) ১৩:২২, ২ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  3. Symbol oppose vote.svg বিরোধিতা করছি। – ইফতেখার নাইম (আলাপ) ১৪:৫৮, ৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  4. Symbol oppose vote.svg বিরোধিতা করছি। যদি থাকে এবং সঠিকভাবে ব্যবহারযোগ্য বাক্যটি নানাবিধ অর্থপ্রকাশে সক্ষম। ফলাফল হিসেবে দেখা যাবে বিভিন্ন জন বিভিন্নভাবে অঙ্কিত ছবিকে ব্যবহারযোগ্য প্রমাণের জন্য আলোচনায় ব্যস্ত হবে। সংকীর্ণতা ব্যধির মত; আর দুঃখজনকভাবে ব্যধিই সংক্রামক। আপাতভাবে এটাকে সঠিক মনে হলেও ভবিষ্যতে এর ব্যাপকতর রূপ ব্যাপকভাবে মুক্ত জ্ঞানের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে সক্ষম হবে। আর এইসকল ছবি ভীষণভাবে আপেক্ষিক, কে কোন দৃষ্টিভঙ্গি দিয়ে এর যাচাই করবে তা সম্পূর্ণভাবে ব্যক্তিচিন্তাভিত্তিক। অঙ্কিত ছবি নির্দিষ্ট ক্ষেত্রে প্রয়োগ করা যেতেই পারে, কিন্তু নীতিমালার মাধ্যমে সঠিকভাবে ব্যবহারযোগ্য উল্লেখ ভুলভাবে উপস্থাপনার সুযোগ করে দেবে। — অংকন (আলাপ) ০৪:৫১, ১৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  5. Symbol oppose vote.svg বিরোধিতা করছি। বিষয়টা আপেক্ষিক। আপনি যদি খারাপ দৃষ্টিতে দেখেন খারাপ আর নিজের দৃষ্টি সংযত রাখলে দোষের কিছু দেখি ন। হাতে আঁকা ছবি দিকে পারলে ক্যামেরাই বন্দিকৃত ছবি দেয়াতে সমস্যা কোথায়?--IqbalHossain (আলাপ) ১৪:৩১, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)

আলোচনা

  • যোনি নিবন্ধে যদিও বাস্তব চিত্র আছে কিন্তু ঠিক আছে, শিক্ষামূলক। তা ঠিক আছে। আবার মিশনারী আসন বাস্তব চিত্র দেয়ার দরকার নেই, অঙ্কিত কার্টুন বা বিভিন্ন চিত্রকলার মাধ্যমে যে দেখানো হয়েছে তা ঠিক আছে। আবার ধরি, যৌনমিলন নিবন্ধের জন্য অঙ্কিত কার্টুন বা বিভিন্ন চিত্রকলা পাওয়া গেল না, সেক্ষেত্রে বাস্তব চিত্র ওখানে দেয়া উচিত হবে না। মোটকথা নির্ভর করে। সবক্ষেত্রে বাস্তব চিত্রের দরকার নেই, আবার বাস্তব চিত্র দেয়া যাবে না এমনটাও নয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১১, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • আলোচনা অংশে আমার একটি চিন্তা উপস্থাপন করছি। এ ধরনের আলোচনায় প্রায় সময়-ই কয়েকটি ব্যাপার আসে যার সুরাহা হয় না, হলেও টেকে না (একটা সময় পরে আবার আলোচনা শুরু হয়), আর ভুল পথে আলোচনা চলে। যেমন:
    – ‘উপমহাদেশের সংস্কৃতি’ — এ বিষয়ে আমরা সবাই জ্ঞাত, কিন্তু উইকিপিডিয়া আন্তর্জাতিক বিশ্বকোষ, উপমহাদেশের পাঠ্যপুস্তক নয় সেটা বিবেচনায় রাখার অনুরোধ।
    – ‘অতি প্রয়োজন’ — অতি প্রয়োজনটা কীভাবে নিরূপণ হবে? এটার কোনো সুনির্দিষ্ট সংজ্ঞা নেই, এটি আপেক্ষিক আর তাই এ ধরনের শর্ত আলোচনায় সমাধান আনবে না বরং বাড়াবে, এবং ট্রোলিংয়ের ঝুঁকি বাড়াবে।
    আসলে বাস্তবতা হচ্ছে আগের মতো আলোচনার বেশ কিছুদিন পরে আবার আলোচনা সৃষ্টি হবে, সংকীর্ণতা দূর করা ও বস্তুনিষ্ঠ না হলে সমাধান আসবে না। — তানভির • ১০:১৭, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)
  • কিছু মনে না করলে আমি আরেকটা প্রস্তাব করি, "আমার পছন্দ" (preferences) অপশনে একটা ফিল্টার টুল যোগ করা যেতে পারে, যে যার পছন্দমত নিজের আইডি থেকে ব্যক্তিগত ফিল্টার অন অফ করতে পারবে, আর ফিল্টার ধরনের থাকতে পারে, মধ্যম ও শক্তিশালী, মধ্যমে অধিক স্পর্শকাতর চিত্র নিষ্ক্রিয় থাকবে, আর শক্তিশালীতে মধ্যম ও অধিক স্পর্শকাতর চিত্র দুটোই নিষ্ক্রিয় থাকবে, ফিল্টারের সাথে চিত্র সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় রাখারও অপশন সাথে থাকবে, যেন কেউ চাইলে ব্যক্তিগতভাবে নিজের আইডিতে সকল চিত্রও বন্ধ রাখতে পারে। আগের জেএস পদ্ধতির তুলনায় এটা সুবিধাজনক ও একইসাথে সেন্সরবিহীন হবে। - Lazy-restless (আলাপ) ১৬:৫২, ১ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য: এসম্পর্কিত এক জিজ্ঞাসা'র জবাবে উইকিমিডিয়ার Community Tech team এর সদস্য 'MusikAnimal (WMF)' আমাকে জানিয়েছেন যে প্রযুক্তিগতভাবে এ চাহিদার সমাধান সম্ভব। সংক্ষেপে তার বক্তব্য হল: NSFW এর অন্তর্গত ছবিসমূহকে (যৌনতা সম্পর্কিত গুলোও) নিবন্ধে 'click to load' সুবিধার আওতায় আনা সম্ভব। তখন সংশ্লিষ্ট নিবন্ধগুলো পড়ার সময় স্বয়ংক্রিয়ভাবে ছবি প্রদর্শিত হবে না যতক্ষন না তাতে ক্লিক করা হচ্ছে। তবে ব্যবহারকারীকে পূর্বেই preference থেকে এই সুবিধা চালু করে নিতে হবে। প্রায় কাছাকাছি ধরনের একটি উন্নয়ন প্রকল্প ইতিমধ্যেই চালু রয়েছে এবং যথেষ্ট সেচ্ছাসেবী পাওয়া গেলে ১-২ বছরের মধ্যে উইকিপিডিয়ার একটি এক্সটেনশন হিসেবেও এই সেবাটিকে পাওয়া যেতে পারে। আগ্রহী ডেভলপারকে তার সাথে যোগাযোগের আমন্ত্রন জানিয়েছেন তিনি।
'অযথাযথ ছবি' সম্পর্কিত ধংশপ্রবণতা রোধকল্পে AbuseFilter: উইকিপিডিয়াতে 'অযথাযথ ছবি' সম্পর্কিত ধংশপ্রবণতা রোধকল্পে বা AbuseFilter এ ব্যবহারের উদ্দেশ্যে এসম্পর্কিত বেশ কিছু উন্নয়ন কার্যক্রম চলমান রয়েছে। তারই অংশ হিসবে NSFW image classifier কে উইকির ক্লাউড সেবাতে চালু করা হয়েছে। এর ফলে উইকিপিডিয়া বা কমন্সে যদি কেউ NSFW এর অন্তর্গত কোন ছবি আপলোড করে তাহলে মুহুর্তেই প্রায় নিঁখুতভাবে তা চিহ্নিত করতে পারার সক্ষমতা এসেছে।
পরামর্শ: আমার ৬ বছরের উইকি অভিজ্ঞতা থেকে এসম্পর্কিত কিছু পরামর্শ তাদের প্রতি, যারা এই চাহিদা'টির পূর্নাঙ্গ সমাধান দেখতে চান।
(১) এখন পর্যন্ত এ সম্পর্কিত যতগুলো চাহিদা (, , ) ও অগ্রগতি (, ) হয়েছে সেগুলো'তে নজর রাখুন । তবে এ'স্থানগুলোতে আলোচনা/অনুরোধ করলেও সমাধান পাওয়ার সম্ভাবনা খুবই কম।
(২) শুধুমাত্র একজন অভিজ্ঞ ওয়েব ডেভলপারের (পাইথন) মাধ্যমেই এ চাহিদার সমাধান সম্ভব। আর, সেজন্য যে উইকিপিডিয়া বা ফাউন্ডেশন এর সাথে তাকে পুর্ব থেকেই সংশ্লিষ্ট থাকতে হবে তা একদমই আবশ্যিক নয়। তবে যদি এ'সংশ্লিষ্ট কোন অবদান তিনি রাখেন সেক্ষেত্রে সেগুলো মুক্ত লাইসেন্সের অধিনে প্রাকাশ হবে এবং একাজের জন্য তিনি কোন ক্রেডিট বা সম্মানীও পাবেন না।
এক্ষেত্রে আপনার কাজটা হল, জানাশোনা কোন অভিজ্ঞ ওয়েব ডেভলপার থাকলে তাকে 'MusikAnimal (WMF)' এর সাথে যোগাযোগ বা এই উন্নয়নে অংশগ্রহনের পরামর্শ দেওয়া।— Ahm masum (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বিষয়শ্রেণীর নাম স্থাপনা না কাঠামো দিব?

বর্তমানে স্থাপনা ব্যবহার করা হচ্ছে এবং বর্তমানটি বজায় থাকবে। ধন্যবাদ! জনি (আলাপ) ১৮:৪০, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


বাংলা উইকিপিডিয়ায় “Buildings and structures in ..[দেশ]” বিষয়শ্রেণীর বাংলা করা হয়েছে “[দেশের].. ভবন ও স্থাপনা” (উদা: Category:Buildings and structures in Bangladeshবিষয়শ্রেণী:বাংলাদেশের ভবন ও স্থাপনা, আরো)। Buildings হিসেবে ভবন ঠিক আছে তাতে সন্দেহ নেই, তবে

  • structures এর বাংলা হিসেবে স্থাপনা না কাঠামো ব্যবহার করা উচিত?
  • বর্তমানে আমরা স্থাপনা ব্যবহার করছি। বর্তমানটি বজায় রাখব না কাঠামো ব্যবহার করব?

--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৫, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

  • আমার কোন বিশেষ পছন্দ নেই। আমার দুইটাতেই চলে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৮, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • স্থাপনা শব্দটাই মানানসই লাগতেছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৬:৫৪, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • বাংলাতে নির্মিত কোনও কিছুর ক্ষেত্রে ভবনের পাশাপাশি সাধারণত "কাঠামো" বেশী ব্যবহৃত হয় না। কিন্তু মুঘল স্থাপনা, প্রাচীন স্থাপনা, ঐতিহাসিক স্থাপনা, ঔপনিবেশিক স্থাপনা, মধ্যযুগীয় স্থাপনা, আধুনিক স্থাপনা --- এই পরিভাষাগুলি ব্যাপকভাবে প্রচলিত। এগুলির কোনওটাতেই "কাঠামো" ব্যবহার করলে শুনতে ভাল লাগবে না। সুতরাং আমার মতে স্থাপনা ঠিক আছে।--অর্ণব (আলাপ | অবদান) ১৭:২৮, ২৫ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • স্থাপনা শব্দটির পক্ষে। ফেরদৌস • ১৩:০৮, ২৬ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • স্থাপনা শব্দটি দেয়া যায়। ধন্যবাদ! জনি (আলাপ) ২১:৫৩, ২৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • স্থাপনা শব্দটির পক্ষে।--IqbalHossain (আলাপ) ১৪:৩৫, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

স্থানান্তর

নিম্নোক্ত মন্তব্যের অনুরোধটি বর্তমানে বন্ধ করে দেওয়া হয়েছে। দয়া করে এটি পরিবর্তন করবেন না। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়। সিদ্ধান্তে পৌঁছানোর জন্য যে সংক্ষিপ্তসার অনুসরণ করে।
উইকিপিডিয়া:তথ্যশালা প্রতিবেদন-এর অন্যান্য প্রতিবেদন অনুচ্ছেদে উক্ত পাতা দুটির লিংক যোগ করে হলো। জনি (আলাপ) ১৮:০৪, ১৮ মার্চ ২০২০ (ইউটিসি)


যেহেতু উইকিপিডিয়া তথ্যশালা প্রতিবেদন প্রকল্প শুরু করা হয়েছে, তাই একটি সুন্দর প্রতিবেদন প্রকল্প করতে, সকল প্রতিবেদন এই প্রকল্পের উপপাতা হিসেবে স্থানান্তর করার প্রস্তাব করছি।

আপনারা বর্তমান যে কোনো প্রতিবেদন এই তালিকায় যুক্ত করে স্থানান্তরের জন্য আলোচনা করতে পারেন।

আলোচনা

  • Symbol support vote.svg সমর্থন প্রস্তাবক হিসেবে স্থানান্তর সমর্থন করছি। ধন্যবাদ! জনি (আলাপ) ২১:৪৯, ২৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)
  • বর্তমানটিই থাকুক, উপপাতা করার দরকার নেই (আমার মতে)। তথ্যশালায় উক্ত পাতা দুটির লিঙ্ক যোগ করে দিলেই হবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৯, ১ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আলোচনা বন্ধ করা সম্পকে

সকল প্রশাসক (SuvrayMoheenNahidSultanZaheenIbrahim Husain Merajআফতাবুজ্জামানRockyMasumAshiq ShawonWikitanvirFerdous) এবং অন্যন সকলকে সকল আলোচনা দলিল স্বরূপ বন্ধ করার জন্য অনুরোধ করা হচ্ছে। সেজন্য বাংলা উইকির উপযোগী করে "আলোচনা বন্ধকারী" নামে একটি গ্যাজেট তৈরি করা হয়েছে (সকলকে এখান থেকে সক্রিয় করে নিতে হবে)। এবং আলোচনা বন্ধ করার পরে সেটি বাংলা উইকিতে সকল সম্পাদনা ক্ষেত্রে অনুসরণ করতে হবে। এর মূল উদ্দেশ্য হলো বাংলা উইকিকে এক এক ধাপ করে এগিয়ে নেয়া। আশা করি সবাই অনুরোধটি অনুসরণ করবেন। যদি আপনাদের কোনো জিজ্ঞাসা, প্রশ্ন, মন্তব্যে থাকে অথবা কোনো আলোচনার প্রয়জন হয় তবে আলোচনা অনুচ্ছেদে শুরু করতে পারেন। ধন্যবাদ! জনি (আলাপ) ১৬:৩৪, ১০ মার্চ ২০২০ (ইউটিসি)

আলোচনা

[সাধারণ ঘোষণা]: করোনাভাইরাস মহামারির প্রেক্ষাপটে বাংলাদেশে অফলাইন সকল কার্যক্রম স্থগিত

আশাকরি সবাই সুস্থ আছেন। বাংলাদেশসহ বিশ্বব্যাপী কোভিড-১৯ করোনাভাইরাস মহামারির প্রভাব এবং এর ঘটনাক্রমের উপর আমরা উইকিমিডিয়া বাংলাদেশ থেকেও নজর রাখছিলাম। এর ধারাবাহিকতায়, গতকাল ১৪ মার্চ উইকিমিডিয়া বাংলাদেশের বোর্ডের এক জরুরি বৈঠকে উইকিমিডিয়া সম্প্রদায়ের সদস্যগণের সুস্বাস্থ্য ও সুরক্ষার কথা বিবেচনা করে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত উইকিমিডিয়া বাংলাদেশ এবং এর অধীন আঞ্চলিক সম্প্রদায়সমূহের উইকিপিডিয়া সংশ্লিষ্ট সকল অফলাইন কার্যক্রম (মিটআপ, কর্মশালা, সেমিনার, সম্মেলন) এবং জনসমাগম হয় এমন সকল অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একইসাথে, আগামী এপ্রিলে অনুষ্ঠিতব্য বাংলা উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন বাতিল করা হয়েছে। এছাড়া, উইকিমিডিয়া বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা এবং বার্ষিক আলোকচিত্র প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে। সবার সুস্বাস্থ্য কামনা করছি। ধন্যবাদ।

হয়রানিমূলক বার্তা, ধ্বংসপ্রবণতা, অর্থের বিনিময়ে সম্পাদনা সংশ্লিষ্ট বৈশ্বিক নীতিমালা সম্পর্কে

উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পে যাঁরা কাজ করেন তাঁদের জন্য আরো সুন্দর ও বন্ধুত্বপূর্ণ পরিবেশ তৈরির লক্ষ্যে বৈশ্বিক একটি ‘নৈতিক দিকনির্দেশনা’ বা ‘বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা’ তৈরির জন্য সকল সম্প্রদায়ের কাছ থেকে মতামত নেওয়া হচ্ছে। বৈশ্বিক বিভিন্ন নীতিমালা তৈরিতে দেখা যায় প্রায় সময়ই ইংরেজিরমত বড় উইকি প্রকল্পের ব্যবহারকারীরাই মতামত দিয়ে থাকেন। সেক্ষেত্রে ছোট সম্প্রদায় বা বাংলার মত উদীয়মান বিভিন্ন সম্প্রদায়ের সদস্যগণের মতামত সেগুলোতে ফুঁটে উঠে না। সে জন্য এবার স্থানীয়ভাবে বাংলাতে আলোচনায় যাতে সবাই নিজ নিজ মতামত দিতে পারেন সে ব্যবস্থা করা হয়েছে।

মানুষের আচরণ কেমন হবে সেটি আসলে ঠিক দিকনির্দেশনা বা নীতিমালার মধ্যে রাখা যদিও সম্ভব না তবে প্রতিনিয়ত যে পরিস্থিতি যেমন, হয়রানিমূলক বার্তা, ধ্বংসপ্রবণতা, স্প্যামিং, অর্থের বিনিময়ে সম্পাদনা, ব্যবহারকারীদের পরস্পরের মধ্যে উত্তপ্ত আলোচনা - ইত্যাদি বিষয়গুলোর জন্য কমপেক্ষ একটি বৈশ্বিক দিকনির্দেশনা প্রয়োজন। এই আচরণবিধি নির্দেশনা তৈরির উদ্দেশ্য হলো যাতে উইকিমিডিয়া প্রকল্পে যাঁরাই অবদান রাখবেন তাঁরা সকলেই এই বিষয়গুলো মেনে চলবেন।

আলোচনার সুবিধার্থে এই মতামতের প্রক্রিয়াকে কয়েকটি ধাপে ভাগ করা হয়েছে। প্রথম ধাপে, স্থানীয়ভাবে বাংলাতে আমাদের এখানে নিজেদের কি কি আচরণবিধিজনিত অসুবিধাগুলো বেশি হয় সেগুলো নির্ধারণ করা এবং সেগুলো এখন কিভাবে সমাধান করা হয়। এছাড়া, এ ধরণের বৈশ্বিক নীতিমালা আসলেই প্রয়োজন কিনা। যদি প্রয়োজন হয় তাহলে সেখানে কি কি বিষয় থাকতে পারে এবং কি কি যুক্ত করা উচিত নয়। এ বিষয়ে কয়েকজন ব্যবহারকারীর সাথে ইতোমধ্যে কথা বলেছি। শীঘ্রই এ সম্পর্কিত আলোচনার একটি পাতা তৈরি করে সবাইকে গণবার্তায় মতামত দেওয়ার অনুরোধ করা হবে।– নাহিদ (আলাপ) ০৩:০৪, ১৭ মার্চ ২০২০ (ইউটিসি)

সকলের অবগতির জন্য! উইকিপিডিয়া:বৈশ্বিক আচরণবিধি নির্দেশনা তৈরি পাতা তৈরি করা হয়েছে। প্রথম ধাপটি ২৭ মার্চ পর্যন্ত চলবে, সকলকে নিজ নিজ মতামত প্রদানের অনুরোধ করছি। ধন্যবাদ! জনি (আলাপ) ১৫:৫৯, ২২ মার্চ ২০২০ (ইউটিসি)

স্বয়ংক্রিয়ভাবে করোনাভাইরাস মহামারীর উপাত্ত হালনাগাদ প্রসঙ্গে

প্রিয় সবাই, টেমপ্লেট:২০১৯-২০২০ করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী উপাত্ত পাতাটি বর্তমানে আমার বট দ্বারা হালনাগাদ করা হচ্ছে। এটি মূলত ইংরেজি উইকিপিডিয়ার টেমপ্লেটটি নির্দিষ্ট সময় পর পর বাংলায় আমদানি করবে (কারণ ইংরেজিতে ব্যবহারকারী বেশি থাকার কারণে নিয়মিত হালনাগাদ করা হয়) এবং তা বাংলায় অনুবাদ দেবে। আপাতত তাই হাত দিয়ে হালনাগাদ করার প্রয়োজন নেই (কারণ বট তা পরবর্তীতে সম্পাদনায় প্রতিস্থাপন করে দেবে)। বাংলাকরণে কোনো সমস্যা থাকলে সেটি আমাকে জানানোর অনুরোধ যাতে স্ক্রিপ্টে আমি সেটি সংশোধন করে দিতে পারি। কয়েকটি নম্বর ইংরেজিতে আসছে। দ্রুত সেগুলো ঠিক করার চেষ্টা করবো। আপনাদের সহায়তা ও পরামর্শ আশা করছি। নিরাপদে ও সুস্থ থাকুন। ধন্যবাদ। — তানভির • ১৭:৩০, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ

সুধী, আমাদের প্রায় সময়-ই বিভিন্ন ভাষার বিভিন্ন শব্দের প্রতিবর্ণীকরণ, অনুবাদ, পরিভাষা নিয়ে আলোচনা করার প্রয়োজন পড়ে। এখন পর্যন্ত এই আলোচনাগুলো বিক্ষিপ্তভাবে আলোচনাসভার পাতায়, আগ্রহীদের আলাপ পাতায়, বা কোনো নিবন্ধের আলাপ পাতায় হওয়ার কারণে পরবর্তীতে অন্য সময়ে সেই আলোচনার কোনো সূত্র খুঁজে পাওয়া যায় না বা কষ্টসাধ্য হয়ে যায়। এ ধরনের আলোচনা একই স্থানে রাখার স্বার্থে তাই আমি উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ পাতা তৈরি করেছি। এখন তাই সকলকে ঐ নির্দিষ্ট পাতায় আলোচনা করার অনুরোধ করবো যাতে সব আলোচনা একই পাতা ও সংগ্রশালার আওতায় রাখা যায় ও সহজে খুঁজতে চাইলে সেটিও করা যায়। আপনাদের সবাইকে তাই ঐ পাতাটি ব্যবহারের অনুরোধ। — তানভির • ১৯:২৬, ২৫ মার্চ ২০২০ (ইউটিসি) Gnome-edit-redo.svgWikitanvir:উইকিপিডিয়া:পরিভাষা পাতাটিতে পরিভাষা নিয়ে বেশ ভালোভাবেই কাজ করা হয়েছে। আগ্রহবশত উইকিপিডিয়া:পদার্থবিজ্ঞান পরিভাষা পাতাটিতে গিয়ে দেখলাম তেমন কোনো কার্যক্রম নেই। ২০০৭ সালে নতুন শব্দের পরিভাষা জানতে চেয়ে বার্তা দেয়া হয়েছিল পাতাটির আলোচনা পাতায়। কেউ কর্ণপাত করেনি। নতুন পাতা তৈরি না করে পুরনো পাতাগুলোকেই ব্যবহার করলে হয়না? - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১১:৫৬, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)

উল্লেখযোগ্যতা যাচাইয়ের অনুরোধ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নটর ডেম ইংলিশ ক্লাবের এই অনুচ্ছেদটি কি নতুন নিবন্ধ তৈরি করার জন্য উল্লেখযোগ্য? মতামত চাইছি। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:০৯, ২৭ মার্চ ২০২০ (ইউটিসি)

না, স্বতন্ত্র নিবন্ধ তৈরির উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা নীতিমালায় উর্ত্তীর্ণ হয় না এখনো। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৫, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ।- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৮:৩৬, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বিশেষ এডিটাথন ২০২০

সুধী,

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী সবাইকে অপ্রয়োজনে বাইরে না থেকে ঘরে থাকাকে উৎসাহিত করা হচ্ছে। বাংলাদেশভারত এর বাইরে নয়। এই সময়টিকে গঠনমূলকভাবে কাজে লাগানোর উদ্দেশ্যে উইকিমিডিয়া বাংলাদেশ আজ থেকে আগামী ১৫ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত ১৫ দিন ব্যাপী একটি বিশেষ এডিটাথনের আয়োজন করেছে। মূলত বাংলাপিডিয়ায় রয়েছে, কিন্তু বাংলা উইকিপিডিয়ায় নেই এমন বেশ কিছু নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় তৈরি ও সম্প্রসারণ করাই এই এডিটাথনের মূল উদ্দেশ্য। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সকলকে এই এডিটাথনে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি।

এডিটাথনের মূল পাতাটি পাওয়া যাবে এখানে: উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২০/বিশেষ এডিটাথন

স্বল্প সময়ের মধ্যে আয়োজনের চেষ্টা করায় এডিটাথনের ব্যবস্থাপনা বিষয়ক কিছু তথ্য যে এখনও সুনির্দিষ্টভাবে উপস্থাপিত হয়নি সেজন্য দুঃখ প্রকাশ করছি। কিন্তু এই এডিটাথনে অংশ নিয়ে কাজ শুরু করার জন্য প্রয়োজনীয় তথ্য ইতোমধ্যেই প্রদান করা হয়েছে। অংশগ্রহণের ধাপ, নিয়মাবলী, অংশগ্রহণের শুরুতেই প্রয়োজনীয় টেমপ্লেট, নিবন্ধ তালিকা, ইত্যাদি অংশগুলো সুলিখিত ও প্রায় সুনির্দিষ্ট। নিবন্ধ তালিকায় ইতোমধ্যেই প্রায় ১০০-এর বেশি নিবন্ধ যোগ করা হয়েছে, এবং আরও নিবন্ধ কিছুদিনের মধ্যেই যোগ করা হবে। তারপরেও এ সংক্রান্ত আপনাদের কোনো প্রশ্ন থাকলে উইকিপিডিয়া আলোচনা:অনলাইন এডিটাথন/২০২০/বিশেষ এডিটাথন পাতায় নির্দ্বিধায় জিজ্ঞাসা করার অনুরোধ করছি।

আপনারা সবাই ঘরে থাকুন, সুস্থ ও নিরাপদে থাকুন, এবং এই এডিটাথনে অংশগ্রহণের মাধ্যমে গঠনমূলক কাজে সময় ব্যয় করার সাথে সাথে বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করবেন এই শুভকামনা রইলো। ধন্যবাদ।

তানভির • ২৩:৪৫, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)


উইকি সংযোগ

মীমাংসিত হয়েছে
সমস্যার সমাধান হয়েছে।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বাংলা উইকিপিডিয়াতে মনে হচ্ছে উইকিসংযোগ কাজ করছে না। (একটু দেখুন) ......ইফতেখার নাইমআলাপ ০০:৩৪, ৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgইফতেখার নাইম: phabricator:T249565-এর কারণে সকল উইকিতে এই সমস্যাটি হচ্ছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৪৯, ৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
সংক্ষিপ্ত ব্যাখ্যা: উইকিউপাত্ত ডাটাবেসের একটি টেবিল বা ছক মুছে গেছে, এটি কীভাবে হয়েছে তা পরিষ্কার নয়। যার কারণে উইকিউপাত্তের সাথে যুক্ত কোন পাতা দেখার সময় ডাটাবেস ত্রুটি দেখাচ্ছিল। ছকটি খালি/ফাঁকা হিসাবে পুনরায় তৈরি করা হয়েছে, যা পাতা দেখার সমস্যা সমাধান করেছে। তবে পাতার প্বার্শদণ্ডে অন্যান্য ভাষার সংযোগ এখন অনুপস্থিত। ছকটি পুনর্নির্মাণের জন্য, বা ব্যাকআপ থেকে পুনরুদ্ধার করার কাজ চলছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:০৬, ৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
এটা তো ভয়ংকর শোনাচ্ছে। এই টেবিল কি ফিরে আসবে? আর ফিরে না আসলে কি আবার সব আইটেম এ নতুন করে কাজ করতে হবে? --NahidHossain (আলাপ) ০৪:০৪, ৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
সাময়িক সমাধানের পূর্বে গোপাল বসু নিবন্ধে সমস্যাটি দেখেছি; কিন্তু ইংরেজি উইকিতে দৃশ্যমান ছিল। বর্তমানে সমাধান হয়েছে। এ কারণেই আলাপ পাতায় {{Lang-en|}} কোডের উপযোগিতা বিষয়ে স্বীয় মন্তব্য উপস্থাপন করেছিলাম [... এছাড়াও, আন্তঃউইকি সংযোগসহ পুণঃনির্দেশনা, অধিকতর জানার তাগিদে ব্যবহারকারীর চাহিদা মেটানো থেকে শুরু করে এর শুধুমাত্র বাংলায় নয়; এর বৈশ্বিক গুরুত্বতা ও উপযোগিতা রয়েছে।] অর্থাৎ, এক্ষেত্রে প্রত্যেক নিবন্ধে ল্যাং-ইন কোড থাকলে জরুরীক্ষেত্রে অন্য উইকিতে কাজে লাগানো যায়! বিষয়টি অতীব জরুরী ও ভাবার বিষয় বটে! ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৫:১৪, ৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ সুব্রত দা, তবে আন্তঃউইকির সাথে {{Lang-en|}} এর কোন সম্পর্ক নেই, এমনকি সকল নিবন্ধে lang-en থাকলেও সমস্যার বিন্দুও সমাধান হত না। “সাময়িক সমাধানের পূর্বে গোপাল বসু নিবন্ধে সমস্যাটি দেখেছি; কিন্তু ইংরেজি উইকিতে দৃশ্যমান ছিল” কারণ হল ৭ এপ্রিল (সমস্যার দিন) আপনার সম্পাদনার পর নিবন্ধটি শোধন হয়ে ঐ নিবন্ধে ডাটাবেজের সাম্প্রতিকতম রূপটি দেখাচ্ছিল ও অন্যদিকে ইংরেজি উইকিতে ২ এপ্রিলের ক্যাশেকৃত রূপটি দেখাচ্ছিল। অন্যদিকে অধিকতর জানার তাগিদে সকল ক্ষেত্রেও আরবি ভাষাও যোগ করা যেতে পারে কিন্তু, তাই সব নিবন্ধে lang-... নয়, উইকির রচনাশৈলীর নিয়ম মেনেই কেবল যথাযথ ক্ষেত্রে lang-en/lang-ar/lang-ইত্যাদি যোগ করা উচিত। যাইহোক, আন্তঃউইকির অদৃশ্যমানতা সফটওয়্যারের কোডে সমস্যার কারণে হয়েছে ও নিতান্ত অতি সাময়িক সময়ের জন্য হয়েছে। ইতিমধ্যে সব ঠিক করে ফেলা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:১৮, ৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

একটি নতুন নিবন্ধের নাম প্রসঙ্গে

সুনির্দিষ্ট ঐক্যমত্য নেই। জনি (আলাপ) ০৮:১৯, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


আসসালামু আলাইকুম, আপনাদের কাছে নতুন একটি নিবন্ধের উপযুক্ত নাম সম্পর্কে পরামর্শ চাচ্ছি।

বিষয়: সাতকরা হলো সিলেট অঞ্চলের একটি লেবুজাতীয় ফল যা দিয়ে ঐতিহ্যবাহী সাতকরার গরুর মাংস রান্না করা হয়। আমি এ খাবারের একটি নিবন্ধ তৈরি করতে চাচ্ছি। এখন আমি যে বিষয়ে পরামর্শ চাচ্ছি তা হলো এ নিবন্ধের নাম কি হবে? উইকিপিডিয়ায় খাবারের নামের ক্ষেত্রে বেশি বড় নাম মানানসই বা উপযুক্ত নয় বলে আমার মনে হয়। সেক্ষেত্রে, আমি কয়েকটি নাম বিবেচনা করছি।

  • সাতকরা মাংস
  • সাতকরার মাংস বা গোশত
  • সাতকরার গরুর মাংস(যদি গরু ছাড়া অন্য কোন মাংস সাতকরা দিয়ে রান্না করা হয় তবে সেগুলোর জন্য ভিন্ন নিবন্ধের ক্ষেত্রে)
  • সাতকরা দিয়ে গরুর মাংস (এ নামটি বেশ দীর্ঘ হয়ে যায়, তাও আপনাদের মতামত চাচ্ছি)।জোবায়ের (আলাপ) ১৬:০৮, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgGreat Hero32: সিলেটে এটি যে নামে ঢাকা হয় তা দিন। দ্বিতীয়ত আমার মত চাইলে, সংক্ষিপ্ততম শিরোনাম "সাতকরা মাংস" দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৬, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান:, সিলেটে এ খাবারটিকে নির্দিষ্ট কোনো নামে ডাকা হয় না বলেই আমি জানি। দয়া করে,আপনি যদি কোনো সিলেটি উইকিপিডিয়ানকে জানেন তাহলে তাকে এখানে মেনশন দিন। কারণ এখানে তার অভিজ্ঞতা কাজে দিবে।জোবায়ের (আলাপ) ১৭:২১, ৩ মার্চ ২০২০ (ইউটিসি)
সিলেটে এটির কোনো সুনির্দিষ্ট নাম নেই; তবে, সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সাতকরা দিয়ে গরুর গোশত নামটি। উল্লেখ্য, সাতকরাকে আমরা স্থানীয়ভাষায় "হাতকরা" বলি। সাতকরা দিয়ে কেবল গরুর গোশত আর ছোটমাছই রান্না করা হয়; অন্যকোনো খাবার সাতকরা দিয়ে রাধলেও তা ঐতিহ্যগত সিলেটী রান্না নয়, নিজেদের ইচ্ছেয় রাধা ডিশ কেবল। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ০১:২১, ৪ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon:, সিলেটি ভাষায় এর নাম কি হবে? হাতকরা দি গরুর মাংস নাকি গোশত?— Great Hero32 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
Gnome-edit-redo.svgGreat Hero32:, সিলেটি নামের জন্য আপনি এটাকে নির্দ্বিধায় "হতকরার গরুর গোশত/মাংস (ꠢꠣꠔꠇꠞꠣꠞ ꠉꠞꠥꠞ ꠉꠥꠍꠔ)" দিতে পারেন। যদিও ঐতিহ্যবাহী এ রেসিপির কোন নির্দিষ্ট নাম নেই।-এম আবু সাঈদ (আলাপ) ০৯:৫৯, ৭ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgGreat Hero32:, আপনি নিবন্ধের নাম নির্ধারণ করেছেন? জনি (আলাপ) ১৮:৫০, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

জানা প্রয়োজন

নিচের আলোচনা অনুসারে এবং প্রয়োজনে অতিরিক্ত তথ্যের জন্য এখানে দেখুন। জনি (আলাপ) ০৮:১৩, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বট চালনায় জর্জ হ্যাডলি নিবন্ধের জন্ম: [[৩০ মে]], ১৯০৯ - মৃত্যু: [[৩০ নভেম্বর]] লিঙ্ক মুছে ফেলা হয়েছে এবং পরবর্তীতে হস্ত চালনায় উসমান আফজাল নিবন্ধের টেমপ্লেট {{পূর্বনির্ধারিতবাছাই: আফজাল, উসমান}} বাদ দেয়া হয়েছে। ঠিক জানা নেই যে, কি কারণে এ পরিবর্তনগুলোর প্রয়োজন পড়েছে! আচ্ছা, এ বিষয়ে কি পূর্বে কোন ধরনের আলোচনা করা হয়েছে? যদি না হয়ে থাকে বিস্তারিত ব্যাখ্যা দেয়ার প্রয়োজন রয়েছে বৈ-কি! এছাড়াও, এরূপ যে-কোন পরিবর্তন [সম্পাদনা সারাংশে] আলোচনার লিঙ্ক সংযোজনের ন্যায় বিষয়গুলোর উপস্থাপন বা চর্চা করা প্রয়োজন বলে মনে করছি। - Suvray (আলাপ) ১২:৫৫, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)

জন্ম-মৃত্যু তারিখের সাথে লিংক না দিলেও চলবে বলে মনে করি। কারণ, লিংক করা থাকলে উইকির পাঠকরা লিংকে ক্লিক করে তারিখের নিবন্ধে চলে যাবে, অর্থাৎ নিবন্ধটি পড়ার আগেই কেউ অন্য আরেকটি নিবন্ধে চলে গেলো। যদিও উভয় নিবন্ধই উইকিপিডিয়ার। তাই লিংক না থাকলে ভালো হবে বলে মনে করি। তবে এটা আমার ব্যক্তিগত মতামত। অন্যদিকে, হস্তচালনায় নিবন্ধ থেকে পূর্বনির্ধারিতবাছাই টেমপ্লেট অপসারণের ক্ষেত্রে সম্পাদনা সারাংশে অপসারণের কারণ লেখা উচিত বলে মনে করি। উক্ত নিবন্ধটির ইংরেজি উইকিপিডিয়ায় দেখলাম পূর্বনির্ধারিতবাছাই টেমপ্লেট রয়েছে। —আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:৪৩, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAl Riaz Uddin Ripon: জবাবটি যদিও আপনার ব্যক্তিগত, তবুও তা ঠুনকো জবাব হিসেবে রয়ে যায়! লিঙ্ক রাখা হয়ই দ্রুত লয়ে পরবর্তী নিবন্ধে যাবার জন্যে অর্থাৎ, [উইকিপিডিয়া অনুসন্ধান] বাক্সে কোন কিছু না লিখেই যাতে কাঙ্খিত বিষয় জানতে পারা যায় এ ব্যবস্থার সাহায্য নিয়ে। লিঙ্কে ক্লিক করলেই কিন্তু অপর নিবন্ধে যাবে; না করলে সম্পূর্ণ নিবন্ধটি পড়বে কি পড়বে না তা আপেক্ষিক বিষয়। যেমন: নিবন্ধ খুললাম, কিন্তু পড়লাম না! আবার, পরবর্তী নিবন্ধে যেমন যাওয়া যায়, ঠিক তেমনি ফিরেও আসা যায়। ইংরেজি উইকিকে ঘিরে সব বিষয়াবলী যে পরিচালিত হতে হবে তা কিন্তু ভ্রান্ত ধারনা। বাংলা উইকি কেন, যে-কোন উইকিই স্বতন্ত্র; তবে, ইংরেজি উইকিকেই মূলতঃ ছোট ধরনের উইকিগুলো অনুসরণ করে থাকে। তবে, সবক্ষেত্রে যে ঐ উইকিকে অনুসরণ করতে হবে, এর কোন মানে নেই। যেমন: নিবন্ধ সংখ্যা, ব্যবহারকারীর সংখ্যা, চিন্তাধারার সাথে যদি বাংলা উইকিকে এক পাল্লায় মাপা হয় তা ভুল হবে। বাংলা উইকিতে এ তুলনায় একেবারেই বিপরীত চিত্র বহন করে। প্রশ্ন হলো: সংশ্লিষ্ট লিঙ্কটিতে নিবন্ধ রয়েছে কি-না! যদি নিবন্ধ বর্তমান থাকে তাহলে ব্যবহারকারীসহ অন্যদের উচিৎ হবে লিঙ্কটির ভারসাম্য বজায় রাখা। কিংবা আগ্রহী, সমমনাদেরকে এ বিষয়ে আলোকপাত করে সমৃদ্ধ করা, উৎসাহিত করা। মজার বিষয় হলো: আলোচ্য বক্তা এ ধরনের নীল লিঙ্ককে দেখেই কিন্তু চমৎকৃত হয়েছেন, উদ্বুদ্ধ হয়েছেন!
দ্বিতীয় বিষয় অর্থাৎ, পূর্বনির্ধারিতবাছাই টেমপ্লেটের ভূমিকা কেবলমাত্র অভিজ্ঞরাই এর গুরুত্ব বুঝতে পারেন। বিষয়শ্রেণীকে আরও গ্রহণযোগ্য করার লক্ষ্যে জীবনী সম্পর্কীয় নিবন্ধে নামের শেষ অংশকে সামনে নিয়ে আসা হয় যা সূচীকরণ হিসেবে বিবেচিত। এরফলে, অজানা তথ্যগুলো আরও ফুটে আসে।
ফলে বুঝেই হ-উ-ক, না বুঝেই হ-উ-ক - ইংরেজিতে নেই, তাহলে বাংলায় রাখতে হবে কেন? ফলে, আলাপ-আলোচনা বাদেই যখন এ ধরনের পরিবর্তন হয়, তখন বেশ দুঃখজনক ঘটনা হিসেবে সংশ্লিষ্ট ব্যবহারকারীর মর্মে আঘাত হানে। এ ধরনের ভ্রান্ত ধারনার বশবর্তী হয়ে অনাকাঙ্খিত কাজগুলো করার ফলে দুই ধরনের লাভবান হওয়া যায়। (১) সম্পাদনা সংখ্যা বাড়ে; (২) সময়ের অপচয় হয়। এছাড়াও, বাংলা উইকির দূর্বলতা, স্থবিরতার প্রতিচিত্রও এতে ধরা পড়ে। এগুলোতেও কেবল আমারই দৃষ্টিভঙ্গী ফুটে উঠেছে; যেমনটি আপনার বক্তব্যে উল্লেখ করেছেন। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৫:৪৫, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray: প্রথমেই আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ। আমি প্রথমোক্ত (লিংক) বিষয় নিয়ে বেশি কথা বলতে চাই না, কারণ সেটা আমার ব্যক্তিগত মতামতের ওপর ভিত্তি করেই বলা। দ্বিতীয় বিষয়, আমি জানিও পূর্বনির্ধারিতবাছাই টেমপ্লেটটি ব্যবহার করা হয় নিবন্ধের নামের শেষাংশকে শুরুতে এনে বিষয়শ্রেণীতে সেটিকে সাজানো বা শেষাংশের ক্রমানুসারে সাজানো। আর আমি ইংরেজি উইকিপিডিয়ার কথা উল্লেখ করেছি কারণ বাংলা উইকিপিডিয়া বা অন্য সকল উইকিপিডিয়াই কম-বেশি ইংরেজি উইকিপিডিয়াকে অনুসরণ করে থাকে। ইংরেজি উইকিপিডিয়াকে অনুসরণ করে বলা মানে এই নয় যে, সব উইকিপিডিয়ার চেয়ে ইংরেজি উইকিপিডিয়া গুরুত্ব বা স্বতন্ত্রের দিক বড় হয়ে গেলো অথবা অন্য কোনো উইকিপিডিয়া ছোট হলো এমনটা নয়। এটা শুধুমাত্র তুলনা বুঝাতেই ইংরেজি উইকিপিডিয়ার কথাই বলা হয়েছে। আর আপনি বললেন, অনাকাঙ্কিত ভুলের কারণে দুইভাবে লাভবান হওয়া যায় তার একটি সময়ের অপচয়। সাধারণভাবে বলতে গেলে সময়ের অপচয়টাতো লাভের মধ্যে পড়ে বলে মনে হয় না? আর আমি চেষ্টা করি, একটু কম লিখে বিষয়টি সম্পর্কে যাতে কেউ বেশি ধারণা পায়। কারণ এতো বড় লেখাটি পড়তে আসা মানে সময়ের অপচয়, যেটি আমার মতে লাভের মধ্যে পড়ে না। তাই, আর বেশি মন্তব্য করে লাভ নেই। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৬:১২, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray: দা, তারিখ, বছরগুলো আসলে গণহারে যুক্ত না করা এটা আসলে নীতিমালা এবং উইকিপিডিয়ার রচানশৈলী নির্দেশনাতে আছে (উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা) বাংলা যেহেতু সব অনুবাদ করা হয়নি তাই কেন এটা করা উচিত নয় সেটা WP:DATELINK এখানে পাবেন। দুঃখের বিষয় হলেও আমরা প্রায় কেউই (আমিসহ) উইকিপিডিয়ার বিশ্বকোষীয় রচনাশৈলী নির্দেশনা একেবারে ভালোভাবে মেনে চলতে পারি না। এখানে আমাদের ব্যর্থতা হলো নীতিমালাগুলো সব অনুবাদ করতে পারিনি এবং এরকম খুঁটিনাটি বিষয় কাউকে জানানোও হয় না সচরাচর। ঠিক এই কারণে আমি উপজেলা প্রকল্প শুরু করার সময় একটা নির্দেশনা পাতা তৈরি করেছিলাম কিন্তু অন্যদের শেষ করা উপজেলায় দেখলাম প্রায় সবগুলোতেই ভূমিকাংশের নির্দেশনা মেনে চলা হয়নি যদিও এটি রচনাশৈলী নির্দেশনাতেও আছে এবং আমিও ওই প্রকল্পের নির্দেশনায় লিখেছিলাম। এবার, এটা আমি নিজেও কাউকে জানাইনি কারণ এখন আপাতত প্রয়োজন নিবন্ধগুলো সম্পূর্ণ করা। পরে চিন্তা করেছি নিজে রচানশৈলীগুলো ঠিক করে দেব। এখন বললে আবার কেউ অনুৎসাহিত হয়ে ওগুলো সম্প্রসারণ বাদ দেন, এই ভয়ে :) যাইহোক, যেহেতু অনেক তারিখ ইতোমধ্যে লিংক করা তাই বট দিয়েই সরাচ্ছি। আর ‘পূর্বনির্ধারিতবাছাই’ অপসারণের কোন যুক্তি দেখি না। ‘পূর্বনির্ধারিতবাছাই’ তিনি ভুলে বাদ দিয়েছেন কিনা Gnome-edit-redo.svgWaraka Saki: ভাই বলতে পারবেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৮, ১৯ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray এবং NahidSultan: আমি এই বিষয়ে মহীন ভাইয়ের সাথে কথা বলেছি (এখানে দেখুন)। আশা করি আপনারাও এই বিষয়ে আপনাদের মতামত ব্যক্ত করবেন। --Waraka Saki (আলাপ) ০৮:৪০, ২৩ মার্চ ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


মতামত

কোনো ঐক্যমত্য নেই, পূর্বে যেমন বলেছিলাম উল্লেখযোগ্য তথ্যসূত্র না থাকায় প্রস্তাব গ্রহণ করা হচ্ছেনা।
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আমরা প্রায় অনেকেই জানি যে সিয়েরা লিওন তাদের দেশে বাংলাদেশ সেনাবাহিনীর অবদানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপনস্বরুপ ২০০২ সালে বাংলাকে সম্মানসূচক সরকারী ভাষার স্বীকৃতি দেয়। (যদিও বাংলায় সেখানে কেউই কথা বলে না)। এ তথ্যের সত্যতা যাচাইয়ে প্রথমআলো, কালেরকন্ঠ, পাকিস্তানের ডেইলি টাইমস, ভয়েস অব আমেরিকার প্রচারিত সংবাদের কথা উল্লেখ করা যেতে পারে। কিন্তু সিয়েরা লিওনের সরকারী ওয়েবসাইটে বাংলা ভাষা সম্পর্কে কিছুই লেখা নেই। সাইটটিতে দেখা যাবে ঐদেশে কোন জনগোষ্ঠী কোন ভাষায় কথা বলে সে অনুযায়ী ভাষাগুলোর তালিকা করা হয়েছে। এখন যেহেতু বাংলায় সেখানে কেউ কথা বলেনা তাই হয়তো সাইটটিতে বাংলার উল্লেখ নেই। অথবা অন্য একটি সম্ভাবনা হচ্ছে এই সবগুলো পত্রিকা একত্রে একটি ভূল সংবাদ প্রকাশ করেছে (আমার মতে যেটা অসম্ভম)। আমাদের কাছে তথ্যটি সত্য হওয়ার ক্ষেত্রে বেশ কিছু নির্ভরযোগ্য প্রমাণ আছে। অন্যদিকে মিথ্যা বা গুজব হওয়ার ক্ষেত্রে কোন প্রমাণ নেই। সিয়েরা লিওনের সরকারী সাইটিতে বাংলার না থাকার বিষয়টা দিয়ে আমার মনে হয়না এতগুলো প্রথম সারির পত্রিকার সংবাদকে মিথ্যা বলা ঠিক হবে। কারণ সেখানে কেউ বাংলায় কথা না বলায় সাইটটিতে বাংলার না থাকার সম্ভাবনা থেকেই যায়। এখন বাংলাদেশ-সিয়েরা লিওন সম্পর্কবাংলা ভাষা নিবন্ধে সিয়েরা লিওনের সম্মানসূচক সরকারী ভাষা হিসাবে বাংলা ভাষার কথা রাখা যায় কিনা সে বিষয়ে সম্প্রদায়ের মতামত আশা করছি। এবিষয়ে এখানে আলোচনা হয়েছিল, কিন্তু কোন সিদ্ধান্তে আসা যায়নি।~ইসমাইল (আলাপ) ০০:৪৯, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)

বাংলাকে সরকারী ভাষা করার ঘোষণা দেয়া হয়েছিল, কিন্তু তা বাস্তবায়ন করার ক্ষেত্রে কোনো পদক্ষেপ নেয়া হয়নি। — Ahmad ০৫:০২, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)
বিষয়টির পক্ষে পূর্বেও আমার সমর্থন ছিলো, এখনো রয়েছে এবং সেই অনুযায়ী সূত্রও উল্লেখ করেছিলাম। আমি বাংলাদেশী পত্রিকা ছাড়া বিদেশী কিছু গুরুত্বপূর্ণ পত্রিকা ও সাইটের লিংক দিচ্ছি পড়ে দেখতে পারেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, ওয়ার্ল্ড আটলাস ডট কম, যুক্তরাষ্ট্রের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের অধীনে সেন্টার ফর সেকেন্ড ল্যাঙ্গুয়েজ নামক প্রতিষ্ঠানের এই লেখাটিও পড়ে দেখতে পারেন। এছাড়াও কিং কলেজ লন্ডনের অধীনে মডার্ন ল্যাঙ্গুয়েজ সেন্টারের এই লেখায়ও বাংলাকে সিয়েরা লিওনের সম্মানসূচক সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা উল্লেখ রয়েছে। সেই সাথে অনলাইনে লেখা প্রকাশের অন্যতম জনপ্রিয় ব্লগ medium.com এর লেখাতেও বিষয়টি রয়েছে। এই ধরনের আরও বেশ কিছু পত্রিকায় এটির পক্ষে লেখা রয়েছে, তবে বিরোধী পক্ষে লেখা তেমনটা পাওয়া যায় না। আর কেউ যদি সিয়েরা লিওনের একটি সাইটের তথ্য নিয়ে বসে থাকে, তাহলে কোনোদিনও বিষয়টি মীমাংসা করা সম্ভব নয়। উল্লেখ্য, বাংলাদেশের ৯ম-১০ম শ্রেণির "বাংলাদেশ ও বিশ্ব পরিচয়" নামক বইয়েও সিয়েরা লিওনের সম্মানসূচক সরকারি ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়ার কথা উল্লেখ রয়েছে। দ্বিতীয়ত, Gnome-edit-redo.svgAhmad Kanik: ভাই, এটি নিয়ে আমার আলাপ পাতায় দীর্ঘ আলোচনা হয়েছে, এরপরও এখনো মীমাংসা হয় নি। তাই আপনাকে অনুরোধ জানাচ্ছি তথ্যসূত্র সহকারে বিষয়টি বলার জন্য, কারণ এখানে ব্যক্তিগত মতামতের চেয়ে তথ্যসূত্রের প্রয়োজনীয়তা একটু বেশিই দেখা যাচ্ছে। আশা করি সম্প্রদায় বিষয়টি দ্রুত মীমাংসা হতে সহযোগিতা করবে। ধন্যবাদ। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৪৫, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়া কোনো মৌলিক গবেষণার স্থান নয়। বিভিন্ন নির্ভরযোগ্য তথ্যসূত্রের দ্বারা এটা জানা যাচ্ছে যে বাংলা সিয়েরা লিওনের সম্মানসূচক সরকারি ভাষা, অতএব এই তথ্য থাকবে কী না এ নিয়ে সন্দেহের কোনো অবকাশ নেই। সিয়েরা লিওন এই সিদ্ধান্ত বাস্তবায়ন করেনি, নির্ভরযোগ্য সূত্র থেকে এমন তথ্য পেলে সেটা নিবন্ধে যোগ করতে পারেন। — অংকন (আলাপ) ০৭:২৬, ২৩ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgANKAN: ভাই, তাহলে কি আমরা এখন বাংলাকে সিয়েরা লিওনের সম্মানসূচক সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিবন্ধে যোগ করতে পারি??? — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৭:৫২, ২৩ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAl Riaz Uddin Ripon: এখনই যোগ না করে আর কয়েকদিন অপেক্ষা করলে মনে হয় ভালো হবে। দেখা যাক আর কেউ মতামত দেন কিনা। পরে যেন আবার Santo2020 বলতে না পারেন আমরা জোর করে আমাদের সিদ্ধান্ত চাপিয়ে দিয়েছি।~ইসমাইল (আলাপ) ০৮:০৭, ২৩ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgমোহাম্মাদ ইসমাইল: ঠিক আছে, আরও কয়েকদিন অপেক্ষা করে দেখি৷ ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৮:১০, ২৩ মার্চ ২০২০ (ইউটিসি)
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত বাংলাদেশ ও বিশ্বপরিচয় (৯ম-১০ম) বইয়ে এই তথ্যটি আছে। অনেক ক্ষেত্রেই এনসিটিবি প্রকাশিত বইকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা হয়। আশাকরি দেশের সরকারি পাঠ্যপুস্তকে এতবড় একটি বিষয়ে ভুল তথ্য থাকার কথা না। তাই আমার মনে হয় তথ্যটি নিবন্ধ দুটিতে এই তথ্যটি রাখা উচিৎ। ____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ২০:১১, ৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
আমার যতদূর মনে পড়ে কোন একটি অনুষ্ঠানে রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রী কেউ একজন ঘোষণা দিয়েছিলেন। তবে সেটা কখনোই আনুষ্ঠানিকভাবে বাস্তবায়িত হয়নি। কমপক্ষে সিয়েরালিওনের কোন সরকারি সাইটের এ ধরণের কোন নথি চোখে পড়েনি। এবার, এখানে তাহলে কেন এভাবে সংবাদ করা হয়েছে সেই প্রশ্ন যদি করেন তাহলে বলবো, আবেগ। অথবা তখন ব্যাপারটি সত্যি সত্যি হওয়ার মত পরিস্থিতি সৃষ্টি হয়েছিলো যা দেখে মনে হয়নি পরে আর বাস্তবায়িত হবে না। সুতরাং যাদের দেশে বাংলাকে স্বীকৃতি দেওয়া হয়েছে সেখানকার কোন সরকারি সাইটের তথ্যসূত্র ছাড়া যে কোন নিবন্ধে আমি এই তথ্য যুক্তের বিরোধীতা করছি।~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:২২, ৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)
যেমনটা আল রিয়াজ উদ্দীন ভাইয়ের আলাপ পাতায় বলেছি "এমন বিষয়ে সরকার নথিপত্র জারি করে থাকে এবং এটা যুক্ত করতে তথ্যসূত্র হিসেবে আমাদের সরকারি নথি লাগবে।" যদি সরকারি তথ্যসূত্র পাওয়া না যায় তাহলে আমি যুক্ত করার বিরোধীতা করছি। জনি (আলাপ) ১০:৩৭, ৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

জিজ্ঞাসা

বাংলা উইকিমিডিয়ায় কি কোন paid staff বা বেতনভূক্ত কর্মী বা আর্থিক সুবিধাভোগী কর্মী আছেন? (বাংলাদেশ ও ভারত থেকে) যদি থাকেন তবে তাদের বেতন বা আর্থিক সুবিধা কত (ছিল বা বর্তমানে)? Lazy-restless (আলাপ) ০৭:০৫, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgLazy-restless: প্রথমত এখানে আপনার এই ধরনের প্রশ্ন করা যুক্তিহীন! দ্বিতীয়ত এটি এক ধরনের ব্যক্তিগত গোপনীয়তার নীতি লঙ্ঘনের শামিল। এমনকি আপনি নিজেও আপনার বেতন সবার সামনে এইভাবে উপস্থাপন না! যদি আপনি কাউকে বেতনভূক্ত কর্মী বা আর্থিক সুবিধাভোগী কর্মী মনেকরেন তবে তাকে ব্যক্তিগত ভাবে তাঁর জিজ্ঞাসা করতে পারেন। আপনাকে উত্তর দেয়া বা আপনার প্রশ্ন উপেক্ষা করা তাঁর ব্যক্তিগত বিশেষ। আপনি এখানে বেতনভূক্ত কর্মী বা আর্থিক সুবিধাভোগী কর্মীদের তালিকা দেখতে পারবেন। এবং এখানে নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে পারেন। জনি (আলাপ) ১১:২১, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)
বেতনভুক্ত কর্মী বলতে যদি WMF কর্মী বুঝিয়ে থাকেন, তবে অতীতে সম্ভবত ২-১ জন স্বল্প সময়ের জন্য ছিল। তবে আমার জানামতে এই মুহুর্তে বাংলা উইকিপিডিয়ার কেউ WMF কর্মী হিসেবে নেই। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৩, ২৮ মার্চ ২০২০ (ইউটিসি)
জনি ভাই, আমি যা পেয়েছি তা হল ২০১৫ প্রতিযোগিতায় ম্যাকবুক প্রো-এর একটা ল্যাপটপ, আর ঐ প্রতিযোগিতায় আমি নিজেও নাম দেই নি, নাহিদ সুলতান ভাই আমাকে না জানিয়ে আমার নাম জমা দিয়েছিলেন, আর পেয়েছি কিছু টিশার্ট, স্টিকার, প্যাড চাবির রিং আর লিফলেট, এছাড়া বেতন বলতে কিছুই পাই নি, এখানে অনেককেই জিগ্গেস করেছি, তারা বলেছে উইকিপিডিয়ার কোন সদস্যই নাকি বৈধ বা অবৈধভাবে অর্থের বিনিময়ে কাজ করে না, এটা নাকি শতভাগ স্বেচ্ছাসেবা, আর গোপনীয়তা যদি বলেন তাহলে আমার আপত্তি আছে, কিছু লোক স্বেচ্ছাসেবার নামে গোপনে টাকা নেবে আর কিছু লোক স্বেচ্ছাসেবার নামে বেগার খাটবে এটা তো সরাসরি অবিচার,অস্বচ্ছ ধোঁকাবাজি আর অপরাধ, এখানে নৈতিকতাবাচক কিছু আগবাড়িয়ে বলার আগেই তো লজ্জা করা উচিৎ। আমার মতে উইকি থেকে কেউ যদি এক পয়সাও নেয়, তবে তার হিসাব সমেত নিয়মিত ডকুমেন্ট পাবলিশ করা উচিৎ, তা না হলে সেটা হবে অস্বচ্ছতা ও সুস্পষ্ট প্রতারণা। Lazy-restless (আলাপ) ০১:৪৬, ৩০ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: “এছাড়া বেতন বলতে কিছুই পাই নি”- উইকিতে সম্পাদনার জন্য কাউকে বেতন দেয়া হয় না। এখানে শতভাগ স্বেচ্ছাসেবা। আপনি যদি জানেন কেউ গোপনে-প্রকাশ্যে টাকা নিচ্ছে সম্পাদনার জন্য, তবে প্রমাণসহ অভিযোগ উপস্থাপনা করুন, তার বিরুদ্ধে নিশ্চয়ই ব্যবস্থা নেয়া হবে যেমনটা হাসিবের বিরুদ্ধে নেয়া হয়েছি। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৩, ৩০ মার্চ ২০২০ (ইউটিসি)
সম্প্রদায়কে গাইড করার জন্য অনেক সময় ফাউন্ডেশন খন্ডকালীন লোক নিয়োগ দিযে থাকে। তবে যাকে তাকে তারা নিয়োগ অবশ্যই দেয় না। অতীতে যারা উইকিতে অনলাইন অফলাইন দুইক্ষেত্রেই অবদান রেখেছেন তাদের মাঝ থেকে দিয়ে থাকেন। আর গোপনের কিছু নাই। নাহিদ ভাই বেশকিছু দিন কাজ করেছেন, সেটা মোটামুটি সবাই জানে। আর নাহিদ ভাই সম্পর্কে আশা করি কোনো এক্সপ্লেনেশেনের কোনো প্রযোজনীয়তা আছে বলে মনে হয় ন। এখন উইকিমিডিয়া ফাউন্ডেশন কাকে নিয়োগ দিবে সেটা ফাউন্ডেশনের নীতিমালা এবং ক্রাইটেরিয়ার উপর নির্ভর করে। আর আফতাব ভাই যেটা বলেছেন সেরকম যদি আপনার কাছে কোনো প্রমাণ থাকে তাহলে উপস্থাপন করুন। কেউ নীতিমালার উর্ধ্বে নয়। হাসিবের মত মহারথির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া গেলে অন্যের বিরুদ্ধেও নেয়া যাবে। আশা করি বোঝাতে পেরেছি।--IqbalHossain (আলাপ) ১২:৩৭, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: উইকিতে সম্পাদনার জন্য কাউকে বেতন দেয়া হয় না! এটা আপনাকে অনেকে অনেক বার বলেছে, আশাকরি হয়তো আপনি সেটা জানেন এবং বুঝেন। আপনাকে আমি যা বলেছি সেটা বুঝেই বলেছি। ইকবাল ভাই, যেমন বলেছেন, "অনেক সময় ফাউন্ডেশন খন্ডকালীন লোক নিয়োগ দিযে থাকে। তবে যাকে তাকে তারা নিয়োগ দেয় না।" প্রতিটি প্রতিষ্ঠানে স্বল্প সময়ের জন্য লোক নিয়োগ নীতিমান আছে এবং সেটা অনুসরণ করেই লোক নিয়োগ দেয়া হয়। সেখানে শিক্ষাগত যোগ্যতার সাথে সাথে বাকি সব যোগ্যতা দেখা হয়। আপনাকে নিয়োগ বিজ্ঞপ্তির লিংক দিয়েছি, যদি মনেকরেন আপনি যোগ্যতা অনুসারে বেতনভূক্ত কর্মী হতে পারেন তাহলে আবেদন করতে পারেন। কিন্ত আপনি বুঝতে ভুল করেছন। ধন্যবাদ! জনি (আলাপ) ১৩:৩১, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: আপনাকে কয়েকটি বিষয় পরিষ্কার করে দিই। প্রথমত, উইকিপিডিয়ার প্রেক্ষিতে যেখানেই চাকরি করুন, তিনি তার বেতন বা উপার্জন জানাতে বাধ্য নন, তাই আপনার এ ধরনের প্রশ্ন করা অগ্রহণযোগ্য। দ্বিতীয়ত, আপনার কাছে কোনো কিছু অবিচার, অনৈতিক, অস্বচ্ছ, ধোঁকাবাজি, অপরাধ, লজ্জাকর, ইত্যাদি নানা কিছু মনে হতে পারে, কিন্তু উইকিপিডিয়ার চর্চা, নীতিমালা, ফাউন্ডেশনের নির্দেশনা অনুযায়ী কেউ যদি ঘোষণা দিয়ে এ সংক্রান্ত কাজে কোনো উপার্জন করেন এবং তা যদি উইকিপিডিয়ার নিবন্ধ সম্পাদনার মূলনীতির সাথে সাংঘর্ষিক না হয়, তবে তা গ্রহণযোগ্য, অর্থাৎ আপনার কী মনে হচ্ছে তা আলোচনার জন্য প্রাসঙ্গিক নয় ও অবান্তর, তাই আপনাকে এ বিষয়ে আলোচনা না করার অনুরোধ করবো। হাছিব ভাইয়ের ক্ষেত্রে যেটা হয়েছিলো তা হচ্ছে, তিনি উইকিপিডিয়া কাজ করার জন্য টাকা নিয়েছিলেন, কিন্তু সেটি গোপন রেখেছিলেন বা সম্প্রদায়কে জানাননি। আমাদের সম্প্রদায় থেকে যারা ফাউন্ডেশনে বিভিন্ন সময়ে খণ্ডকালীন চাকরি বা এ সংক্রান্ত অন্যান্য কোনো চাকরি করেছিলেন, তা সবকিছু প্রকাশ করেই করেছেন, লুকোছাপা করেননি। তারপরেও আপনার কাছে অবান্তর মনে হলে সেটি আপনার কাছেই রাখার অনুরোধ করছি। কারণ এ বিষয়ে আলোচনার অবকাশ নেই, তাই আপনার অনুভূতির জন্য দুঃপ্রকাশ করা ছাড়া আমাদের কিছু করার নেই। তৃতীয়ত, উপরের কথার প্রেক্ষিতে এ সংক্রান্ত ডকুমেন্ট পাবলিশ করার আইনগত অথরিটি আপনার বা উইকিমিডিয়ার কারও নেই, এটা দুই দেশের আইনেই গোপনীয়তার নীতি লঙ্ঘনের শামিল। আর আইনত ভিত্তি যেহেতু নেই, তাই কে কী চাইছে, বা কার কী মনে হচ্ছে তা চিন্তা করার অবকাশ নেই। সবশেষে বলবো, বিশ্বের সকল অলাভজনক প্রতিষ্ঠান যোগ্যতার প্রেক্ষিতে তাদের স্বেচ্ছাসেবকদের বেতনভুক্ত কর্মী হিসেবে নিয়োগ দিতে আগ্রহী, কারণ যারা বছরের পর বছর তাদের সাথে স্বেচ্ছাসেবক হিসেবে জড়িয়ে থাকেন, ভালো কাজ দেখান, তাদের প্যাশনের ব্যাপারে কর্মদাতারা নিশ্চিত থাকেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন ও উইকিমিডিয়ার নিয়ে কাজ করে এমন অন্যান্য প্রতিষ্ঠানও এর বাইরে নয়। আর অনুগ্রহ করে অবান্তর বিষয়ে আলোচনা অনুগ্রহ করে সীমিত করুন। আপনি এখানে যেটা বললেন তাতে সম্প্রদায়ের কয়েকজন সম্মানিত ব্যক্তির সম্মানহানির চেষ্টা করা হয়েছে বলে আমার মনে হয়েছে, যা ধ্বংসপ্রবণতা। — তানভির • ২৩:২৭, ৩১ মার্চ ২০২০ (ইউটিসি)
আচ্ছা তানভির ভাই, বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় হতে আমি বা অন্যকেউ যদি খন্ডকালীন চাকরি করতে চাই/চায় বা ঘোষণা দিয়ে উপার্জন করতে চাই/চায়, তাকে কী কী যোগ্যতা অর্জন করতে হবে এবং কী কী উপায়ে উপার্জন করা যায় বা খন্ডকালীন চাকরি করা যায়, জানালে উপকৃত হব। Lazy-restless (আলাপ) ১১:২৫, ৩ এপ্রিল ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgLazy-restless: খণ্ডকালীন নিয়োগ আপনার বা আমার ইচ্ছা ম্তে হবে না! এটা তাদের ইচ্ছা তারা কাকে দিবে বা দিতে চায়। তবে এক্ষেত্রে যোগ্যতার পাশাপাশি উইকি অভিজ্ঞতা উপর জোর দিয়ে থাকে। যেমন, স্টুয়ার্ড, উইকিমিডিয়ার অধ্যায়সমূহের পরিচালক। ধন্যবাদ! জনি (আলাপ) ১৭:৪৩, ৩ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Editing news 2020 #1 – Discussion tools

১৯:২৪, ৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)

অনুরোধ

দয়া করে কেউ কি en:Template:Depictions of Muhammad টেমপ্লেটের Books>Novels and controversials ক্যাটাগরিতে en:Seeing Islam as Others Saw It লিংকটি যোগ করে দিতে পারবেন? আমি ইংরেজি উইকিতে ব্লক? তাই এডিট করা সম্ভব হচ্ছে না। Lazy-restless (আলাপ) ১১:১০, ১১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgLazy-restless: করা হয়েছে তো, দেখলাম। --মহামতি মাসুম (আলাপ) ২১:০৬, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Help with translation

(I apologize for posting in English ): Dear colleagues, We are organizing a project called WPWP that focus on the use of images collected as part of various contest and photowalks on Wikipedia articles across all languages and our team needs your help with translations into the language of this community. Here is the translation link: https://meta.wikimedia.org/w/index.php?title=Special:Translate&group=page-Wikipedia+Pages+Wanting+Photos&language=en&action=page&filter= I am sorry if I post in the won't venue. Thanks in anticipation. T Cells (আলাপ) ১৮:১৪, ১৩ এপ্রিল ২০২০ (ইউটিসি)


বিশেষ এডিটাথন ২০২০-এর সময় বৃদ্ধির ঘোষণা ও এ সংক্রান্ত সাইট নোটিশ প্রদানের প্রস্তাবনা

এডিটাথনটি আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বৃদ্ধি ও সাইট নোটিশ প্রদানে কেউ দ্বিমত করেনি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১১:৫৫, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


প্রিয় সবাই, আপনারা হয়তো অনেকেই জানেন যে বাংলাপিডিয়ায় থাকা নিবন্ধগুলোর মধ্যে যেগুলো বাংলা উইকিপিডিয়ায় নেই সেগুলো তৈরি ও সম্প্রসারণের লক্ষ্যে বিশেষ এডিটাথন চলছে। এখন পর্যন্ত এডিটাথনটিতে সবার ভালো সাড়াই লক্ষ্য করা গেছে। যেহেতু বর্তমান করোনা প্রেক্ষাপটে ঘরে থাকার ব্যাপারে সবাইকে এখনও উৎসাহিত করা হচ্ছে ও এ সংক্রান্ত ছুটির মেয়াদও বৃদ্ধি পেয়েছে তাই এডিটাথনটি আগামী ২৫ এপ্রিল পর্যন্ত বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। একই সাথে এই এডিটাথনটি সম্পর্কে সবাইকে জানাতে বাংলা উইকিপিডিয়ায় সাইট নোটিশ প্রদানের প্রস্তাব রাখছি। একই সাথে এ বিষয়ে তাই সম্প্রদায়ের সমর্থন ও মতামত প্রত্যাশা করছি। অনুগ্রহ করে এ বিষয়ে সবাই মতামত দিন। — তানভির • ০০:০৩, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

  • প্রস্তাবক হিসেবে সাইট নোটিশ প্রদানের পক্ষে সমর্থন প্রকাশ করছি। — তানভির • ০০:০৩, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন প্রকাশ করছি। _ নাইম বার্তা ০০:২৭, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন করছি। আর নিয়মিত বাংলাপিডিয়া এডিটাথন আয়োজনের প্রস্তাব করছি। Lazy-restless (আলাপ) ০৪:০৩, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন--মাসুম-আল-হাসান (আলাপ) ১০:৩৩, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন -- জনি (আলাপ) ১৩:০৯, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থনতারুণ্য আলাপ • ১৮:০৭, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থনঅংকন (আলাপ) ০৪:৪০, ১৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উইকিবার্তার সপ্তম সংখ্যা (এপ্রিল ২০২০)

উইকিবার্তার সপ্তম সংখ্যার প্রচ্ছদ

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র সপ্তম সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৪, ১৪ এপ্রিল ২০২০ (ইউটিসি)

প্যারাডক্সিক্যাল সাজিদ-২ নিবন্ধের উল্লেখযোগ্যতা যাচাইয়ের অনুরোধ

নিবন্ধটি উল্লেখযোগ্য কিনা তা যাচাইয়ের জন্য সবাইকে, বিশেষ করে তানভির রহমান ভাইকে অনুরোধ করছি, সবার পর্যালোচনা জেনে নিশ্চিত হতে চাই, যাতে শুধু শুধু বৃথা কষ্ট করতে না হয়। এটাকে নিবন্ধ সৃষ্টিকরণ পাতা হিসেবে সৃষ্টি করে প্রশাসকদের আলোচনা সভায় পর্যালোচনার জন্য জমা দিয়েছিলাম। কেউ কোন সাড়া দেয় নি। Lazy-restless (আলাপ) ০৪:০৬, ১৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)

প্যারাডক্সিক্যাল সাজিদ সিরিজ এর জন্য একটা পাতা করা যায়। এইরকম প্যারাডক্সিক্যাল সাজিদ-১, প্যারাডক্সিক্যাল সাজিদ-২ এরপর আসলে প্যারাডক্সিক্যাল সাজিদ-৩ নামে আলাদা আলাদা পাতা তৈরি করার থেকে এই এক শিরোনামে বইগুলো সংযুক্ত করা যায়। বইটি পজিটিভলি এবং নেগেটিভলি বেশ সমালোচিত এবং সালের সর্বাধিক বিক্রিত বই। --NahidHossain (আলাপ) ১০:০২, ১৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)
নাহিদ ভাই, প্যারাডক্সিক্যাল সাজিদ-১,২ আছে কিন্তু ৩ নামে কোন বই তো বের হয় নি, বের হবে কিনা এমন কোন কিছুও গনমাধ্যম উৎসে আমি এখনো পাই নি। Lazy-restless (আলাপ) ০২:১২, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)
প্যারাডক্সিক্যাল সাজিদ শিরোনামে একটি নিবন্ধ করা যেতে পারে। যেখানে প্যারাডক্সিক্যাল সাজিদ ১, ২ শিরোনামে ২টি অনুচ্ছেদে বইগুলো সম্পর্কে তথ্য যোগ করা যাবে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১০:৪৮, ১৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)


নিবন্ধ তৈরি প্রসঙ্গে

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/বিদ্যানন্দ ফাউন্ডেশন পূর্বের পাতা অপসারন হিসাবে বর্তমানে সংস্থাটি উলেখ্য যোগত্যা পূরন করে বলে মনে করি। বিদ্যানন্দ ফাউন্ডেশন আমার খেলাঘরে পাতা টি পরিক্ষামূলক তৈরি করছি দেখবেন দয়া করে। এটি কি তৈরি করা যাবে কি সে জন্য আলোচনা করতে চাই।— Md Arif bd (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgMd Arif bd: পূর্বের নিবন্ধটি পুনরুদ্ধার করা হয়েছে। অনুগ্রহ করে সেটি সমৃদ্ধ করুন। এটি বর্তমানে উল্লেখযোগ্য একটি সামাজিক সংগঠন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৭:৪৬, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


প্রধান পাতায় করোনাভাইরাস সম্পর্কিত নিবন্ধগুলির সংযোগ দেয়া যায় কিনা?

প্রধান পাতায় করোনাভাইরাস সম্পর্কিত নিবন্ধগুলির সংযোগ দেয়ার বিষয়ে সবাই একমত হয়েছে।-মাসুম-আল-হাসান (আলাপ) ১২:৫৮, ২২ এপ্রিল ২০২০ (ইউটিসি)
নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বাংলা উইকির প্রধান পাতাটি বাংলা উইকিতে প্রতিদিন সবচেয়ে বেশী দেখা হয়। এছাড়া প্রধান পাতায় বলতে গেলে প্রতিদিন একই জিনিস দেখানো হয় (চিত্র অনুচ্ছেদ ছাড়া)। বর্তমানে আমাদের দেশগুলিতে এই মহামারী বেশী ছড়িয়ে পড়ছে। ইত্যাদি বিষয় বিবেচনা করে সাময়িকভাবে প্রধান পাতায় করোনাভাইরাস সম্পর্কিত নিবন্ধগুলির সংযোগ দেয়া যায় কি? --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৫৩, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন, প্রধান পাতার ডেস্কটপ মোডের চেয়ে মোবাইল মোডে বেশি লিংক ও তথ্য প্রদর্শন করে না। যদি করোনা সম্পর্কিত লিংক দেওয়া হয় তবে, মোবাইল মোডেও যাতে প্রদর্শিত হয়। ধন্যবাদ — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০২:০৪, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, আমি মনে করি এই কাজটি পাঠকদের আরও বেশি তথ্য অর্জন করতে দারুণভাবে সহায়তা করবে। - Waraka Saki (আলাপ) ০৩:২৫, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, প্রধান পাতায় একই জিনিস-ই বারংবার দেখানো হয়; তাই জনসচেতনতা বৃদ্ধিতে নতুন এই ভাবনাকে সাধুবাদ জানাই। ~ নাহিয়ান আলাপ ০৩:৪১, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, একইসাথে আপনি জানেন কি অনুছেদটিতে প্রতিদিনকার পরিসংখ্যান প্রদর্শন করা যেতে পারে। জনি (আলাপ) ০৪:৫৬, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, সাধারন তথ্য জানার জন্য তৈরি পাতাগুলো থাকলে অনেক ভালো হবে। --NahidHossain (আলাপ) ০৫:৪৩, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন ইংরেজি উইকিতে তো এমন হালনাগাদ অনেক আগে থেকেই দেখি। Lazy-restless (আলাপ) ০৮:৫৭, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
  • Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  ইংরেজি উইকিপিডিয়ার প্রধান পাতার সব সময় চলমান বিষয় নিয়ে তথ্য থাকলেও বাংলা উইকিপিডিয়াতে কখনোই ছিলনা; তাই এটা চালু হওয়া সময়োপযোগী ও যুগান্তকারী পদক্ষেপ। ____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ২২:৪৩, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)
 যোগ করেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:০৮, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

একটি আত্মজরিপের আবেদন

সকলের কাছে জানতে চাচ্ছি, আমি যদি উইকিপিডিয়ার প্রশাসকত্বের আবেদন কখনো করি, তাহলে কার কার সমর্থন বা বিরোধিতা করবেন ও কেন করবেন এবং প্রশাসক হওয়ার জন্য আমার কি কি কি বিষয়ে যোগ্যতা থাকা দরকার ও কি কি বিষয় উন্নয়ন করা প্রয়োজন? সকলের মতামত জানতে চাচ্ছি। আমার নিকট সময়ে এমন আবেদনের কোন ইচ্ছা নেই, ভবিষ্যতে হতেও পারে, নাও হতে পারে, তবুও নিজেকে বোঝার জন্য আগাম ধারণা হিসেবে জানতে চাচ্ছি। Lazy-restless (আলাপ) ০৬:২২, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

আমার ব্যক্তিগতভাবে মনে হয় এটার যোগ্যতার চাইতে প্রয়োজনীয়তাকে বেশি গুরুত্ব দেয়। আপনার নিজেকে প্রশ্ন করতে হবে আপনি কেন প্রশাসক হতে চান? আপনার কাছে যদি যথাযথ কারন থাকে তবেই আপনি প্রশাসক এর জন্য আবেদন করতে পারেন। আর যদি মনে করেন, অনেক এডিট করে ফেলেছি, এবার একটু প্রশাসক এর আবেদন না করলে কেমন দেখায়! তাহলে বলবো এটা পড়ে আসুন। তবে প্রস্তুতি নিতে চাইলে পরামর্শ হিসেবে বলতে পারি, নিয়ম গুলো ফলো করুন, নিয়মিত ভুল করুন এবং সাহসী হৌন। --NahidHossain (আলাপ) ০৮:২৯, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উইকিপিডিয়ার জন্য সময় বের করা প্রসঙ্গে জরিপ

দৈনন্দিন কাজে উইকিপিডিয়ার জন্য সময় আপনারা কে কীভাবে বের করেন? এর জন্য নিজস্ব ব্যক্তিগত কাজের কিংবা ব্যক্তিগত জীবনে মনোযোগের কোন ক্ষতি হয় কি না। আর নিজ জীবনে উইকিপিডিয়া থেকে কী কী উপকার পেয়েছেন? এ বিষয়ে সবাই যার যার মতামত চাচ্ছি দয়া করে। এটাও আমি নিজের সাথে সবার অভিজ্ঞতা তুলনা করে বুঝতে চাই। Lazy-restless (আলাপ) ০৭:২১, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

ওই যে, খানিকটা আপনার মতোই, উইকিডিয়ায় অনেক সময় নষ্ট হয়। ছাড়ার চেষ্টা করেও ছাড়তে পারি না। তবে নিজের উপর বিরক্ত হইনি। উইকি এর জন্য আরাদা করে সময় বের করা লাগেনা আমার, কেমন কেমন করে যেন হয়ে যায়। ব্যক্তিগত স্কিল এবং মনোযোগ দুইটাই বৃদ্ধি পায়। আপনি এরকম ধরনের প্রশ্ন এর জন্য কোরা তে যেতে পারেন। ইংরেজী ভার্সনে এরকম অনেক প্রশ্ন উত্তর আছে বাংলায় ও আমাদের কেউ কেউ আছেন ওখানে। --NahidHossain (আলাপ) ০৮:২১, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
উইকিপিডিয়ায় অবদান রেখে (আমি অবশ্য নিবন্ধ তৈরির কাজ করি না) আমার কোনো উপকার হয়নি বলা যায়। অবশ্য মিডিয়াউইকি সফটওয়্যারের ব্যবহার শিখেছি, এপিআই, কপিরাইট ইত্যাদি সম্পর্কে জেনেছি। উইকিপিডিয়ায় অন্যের অবদান থেকে অল্প উপকার হয়েছে। তবে উইকিপিডিয়ার তথ্য নির্ভরযোগ্য মনে করি না। — Ahmad ১৪:০৮, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAhmad Kanik: তাহলে আপনি উইকিপিডিয়া কোন নির্ভরযোগ্য উৎস নয় পড়ে আসুন। --NahidHossain (আলাপ) ০৮:৪৯, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidHossain: সেটাই বলেছি, যে বিশ্বকোষের তথ্য নির্ভরযোগ্য নয় সেটা থেকে কতটুকুই উপকৃত হবো? — Ahmad ১৩:৫৬, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
অন্তত এটা তো জানতে পারবেন যে তথ্য আর তথ্য সূত্র এক জিনিস না! উইকিপিডিয়া কোনকিছুই নতুন করে লিখে না, এরা শুধু প্রকাশিত সূত্র এর তথ্য সংকলন করে। উপকৃত হওয়ার বিষয় টা একান্তই আপনার। উইকিপিডিয়া তার নীতিমালা অনুসরণ করেই বিশ্বকোষ রচনা করে যাবে। --NahidHossain (আলাপ) ১৪:০১, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidHossain: Lazy-restless জানতে চাইলেন "নিজ জীবনে উইকিপিডিয়া থেকে কী কী উপকার পেয়েছেন?", তাই আমার মতামত জানিয়েছি মাত্র। নীতিমালা অনেক থাকলেও প্রতি লাইনের জন্য নির্ভরযোগ্য যাচাইযোগ্য তথ্যসূত্র কী রয়েছে সব নিবন্ধে? — Ahmad ১৫:১৪, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
আমি তথ্যের নির্ভরযোগ্যতা নিয়েই কথা বলেছিলাম, তথ্যসূত্র হিসেবে নির্ভরযোগ্যতা নিয়ে নয়। আপনি বুঝতে ভুল করেছেন। — Ahmad ১৬:১০, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
মূল প্রস্তাবের উত্তর, এই রকম জরিপ সম্ভবত করা হবে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৭, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
এইধরনের জরিপ করলে ক্ষতিটা কোথায়? Lazy-restless (আলাপ) ১১:৫৫, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Indic Wikisource Proofreadthon

Sorry for writing this message in English - feel free to help us translating it


উইকিপিডিয়া:টহল নীতিমালা

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

উইকিপিডিয়া:টহল নীতিমালা অনেক ব্যবহারকারী না জেনেই ৪৮ ঘন্টার আগেই পরিষ্কারকরণ ট্যাগ যুক্ত করছেন এবং যারা করবেন তাদের বলছি দয়া করে নীতিমালা একটু পড়ে নিবেন। এরকম করলে নতুন কোন অবদানকারী নিরুৎসাহিত হতে পারে। নাইম বার্তা ১৩:০১, ১৭ এপ্রিল ২০২০ (ইউটিসি)

হ্যাঁ, এটা খুবই বিরক্তিকর। কয়েকবার এমনও হয়েছে যে কোন নিবন্ধ সম্পাদনা করছি, এর মধ্যেই অন্য কেউ সেটাতে ট্যাগ যোগ বা কোন সম্পাদনা করে ফেলেছে। তখন সংরক্ষণ করতে গিয়ে সম্পাদনা দ্বন্দ্ব হয়ে যায় এবং অনুলিপি না রাখলে নতুন যোগ করা তথ্য অপসারণ হয়ে যায়। তাই, চূড়ান্ত ধ্বংসপ্রবণ সম্পাদনা না হলে সম্পাদককে কিছুটা সময় দেওয়া প্রয়োজন।--ওয়াকিম (আলাপ) ১২:২০, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
দ্রুত অপসারণের যোগ্য নিবন্ধ ব্যতীত টহল নীতিমালা অনুযায়ী অপ্রয়োজনীয় ট্যাগ যোগ না করাটাই শ্রেয়। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১২:৪৩, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
সপ্তাহে একদিন সাইড ব্যানার প্রদর্শন কিংবা নিয়মিত ব্যবহারকারীদের অবগত করানো প্রয়োজন। অথবা, নতুন নিবন্ধে ট্যাগ নিস্ক্রিয় করে রাখা যায় কি-না (যদি থাকে), তা ভেবে দেখা যেতে পারে! - Suvray (আলাপ) ১৪:১০, ১৮ এপ্রিল ২০২০ (ইউটিসি)
নজরতালিকা নোটিশ দেওয়া ছিলো প্রথমদিকে এটা সম্পর্কে অন্যদের জনানোর জন্য। এরপরও অনেক ব্যবহারকারী জেনে না জেনে এই নীতিমালা ভঙ্গ করেন। অন্যান্য ক্ষেত্রে নীতিমালা ভঙ্গ করলে যেমন সতর্কতা দেওয়া হয় তেমনি এটিও যেহেতু নীতিমালা সেহেতু কেউ ভঙ্গ করলে সতর্কবার্তা দেওয়া যেতে পারে। এরপরও বারবার নীতিমালা ভঙ্গ করা মানে তিনি জেনে করছেন। আমি নজর তালিকা নোটিশ দিয়ে দিচ্ছি আবার কিছুদিনের জন্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪৯, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

সম্প্রদায়ের সকল সদস্যের কাছে অনুরোধ

যৌনতা কোন অপ্রয়োজনীয় বিষয় নয়, উইকিপিডিয়ার যৌনতা বিষয়ক নিবন্ধগুলো প্রায়সময়ই যথেষ্ট তথ্যবহুল হয়, এবং কিছু কিছু ক্ষেত্রে এগুলো থেকে অনেক কিছু শেখার থাকে, কিন্তু এর স্পর্শকাতর ছবিগুলোর কারণে উইকিপিডিয়ার এই নিবন্ধগুলো পড়া কিংবা সম্পাদনা করার সময় আমাদের অনেকেই সামাজিক পরিস্থিতিতে অস্বস্তিতে পড়েন, কিংবা সামাজিক সমাবেশপূর্ণ পরিবেশে এগুলো প্রকাশ করা অস্বস্তিকর হয়ে ওঠে (আমি নিজে এমন অবস্থার স্বীকার হয়েছি একাধিকবার)। আগে জেএস পদ্ধতিতে এমন কিছু ফিল্টার চালু থাকলেও তা চালু করা অনেকের জন্যই বোধগম্য ও সহজ না এবং চালু করার পর তা অনেক সময়ই কাজ করে না। বাংলা উইকিপিডিয়ায় দুমাস আগে এ বিষয়ে আলোচনাসাপেক্ষে এএইচএম মাসুম ভাইয়ের নিজ প্রচেষ্টায় ভারতীয় উইকিপিডিয়ান চৈতন্য মন্ডলের আওতায় এবং আরও কয়েক জনের সহযোগিতায় এ বিষয়ে একটি ঐচ্ছিক ব্যক্তিগত ও অবাধ্যতামুলক ফিল্টার তৈরি ও মানোন্নয়ন প্রক্রিয়া ফ্যাব্রিকেটরে প্রক্রীয়াধীন রয়েছে। কিন্তু চালু করার অনুমোদন পাবার জন্য নির্ধারিত সময়ের আগে এর উল্লেখযোগ্য সংখ্যক সাবস্ক্রাইবার থাকার শর্ত দিয়েছে উইকিমিডিয়া ফাউন্ডেশন, তা না হলে ফিল্টার অপশন চালু হবে না। তাই সকল উইকিপিডিয়ানের কাছে বিনীত অনুরোধ, আপনারা যদি চান আমার পছন্দ মেনুতে ব্যক্তিগতভাবে স্পর্শকাতর ছবি লুকানোর অপশন যোগ হোক, তবে ২০২০ এর ১২ই আগস্ট এর পূর্বেই T214201 এবং T198550 এ সাবস্ক্রাইব করুন। সকল জ্ঞানকে সবার জন্য নিজের মত করে সবার জন্য সহজ স্বস্তিকর ও উন্মুক্ত হবার সুযোগ দিন, জ্ঞান ছড়িয়ে পড়ুক সবার মাঝে। Lazy-restless (আলাপ) ১২:২০, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)


সাহায্য

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


বিজয়া (বাংলা চলচ্চিত্র) পাতাটি তৈরি করার সময় ভুলবশত বিসর্জন (বাংলা চলচ্চিত্র) শিরোনাম দিয়ে পাতাটি তৈরি করে ফেলেছি। কীভাবে এটি সংশোধন করা যায়?

ধন্যবাদ।

VVangogh32 (আলাপ) ২৩:০৩, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)VVangogh32
স্থানান্তর করা হয়েছে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ২৩:০৭, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)
ধন্যবাদ। VVangogh32 (আলাপ) ২৩:৪৬, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)VVangoh32

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

চিত্রে মুক্ত লাইসেন্স

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

চিত্র:আফতাব আলী.jpg: বোধহয় মুক্ত লাইসেন্সের চিত্র নয়। যেহেতু এর সৃষ্টিকারীর প্রকাশ করার পর ১০০ বছর অতিক্রান্ত করে নাই। নাইম (আলাপ) ০০:১২, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

Gnome-edit-redo.svgইফতেখার নাইম: হ্যা, এটির লাইসেন্সে সমস্যা রয়েছে। পাবলিক ডোমেইন না দিয়ে মৃত ব্যক্তি হিসেবে মুক্ত নয় সৌজন্যমূলক ব্যবহার হিসেবে লাইসেন্স যোগ করা যাবে। — আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৪:৩৬, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)
ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১১, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বিশেষ এডিটাথন ২০২০-এর সময় বৃদ্ধি করা হয়েছে

সুধী,

আপনাদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এডিটাথনটির সময়সীমা আগামী ৩০ এপ্রিল ২০২০ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এই সময়সীমা আর বৃদ্ধি করা হবে না, এবং একই সাথে এই সময়ের মধ্যেই নতুন ও পুরোনোসহ সকল তৈরিকৃত ও সম্প্রসারিত নিবন্ধ শেষ করে পর্যালোচনার জন্য জমাদানের অনুরোধ।

সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন।

সবাইকে ধন্যবাদ।
তানভির • ১৪:৪৯, ২৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)