ব্যবহারকারী আলাপ:Zaheen

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
NOTICE: Back for a bit. But more as a contributor. Please contact other administrators for now.

২০০৫-২০০৬-এর আলোচনা - ২০০৭-এর আলোচনা - ২০০৮-এর আলোচনা - ২০০৯ থেকে ২০১৫-এর আলোচনা

পরিচ্ছেদসমূহ

প্রাণীবিজ্ঞান নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

প্রাণীবিজ্ঞান নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/প্রাণীবিজ্ঞান পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Nahid Hossain ০৬:০৪, ১৭ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

প্রাণীবিজ্ঞান নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

প্রাণীবিজ্ঞান নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারন নীতিমালা অনুসারে অপসারনের যোগ্য কিনা এই বিষয়ে মতামততের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/প্রাণীবিজ্ঞান (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এটি একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারন প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চ মানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ত্ব দেওয়া হবে।

অপসারন প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবে। অপসারন প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারন প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Nahid Hossain ০১:১৫, ১৯ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

উত্তর আমেরিকার ইতিহাস নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উত্তর আমেরিকার ইতিহাস নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ বিসাবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সাজিদ রেজা করিম ১০:২৭, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি) {{subst:CFDNote|1=বিষয়শ্রেণী:কীটবিজ্ঞান}} Nahid Hossain (আলাপ) ১৮:৩৬, ২১ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Your administrator status on bn.wikipedia[সম্পাদনা]

Hello. A policy regarding the removal of "advanced rights" (administrator, bureaucrat, etc.) was adopted by community consensus in 2013. According to this policy, the stewards are reviewing activity on wikis with no inactivity policy.

You meet the inactivity criteria (no edits and no log actions for 2 years) on the wiki listed above. Since that wiki does not have its own rights review process, the global one applies.

If you want to keep your rights, you should inform the community of the wiki about the fact that the stewards have sent you this information about your inactivity. If the community has a discussion about it and then wants you to keep your rights, please contact the stewards at m:Stewards' noticeboard, and link to the discussion of the local community, where they express their wish to continue to maintain the rights.

If you wish to resign your rights, you can reply here or request removal of your rights on Meta.

If there is no response at all after approximately one month, stewards will proceed to remove your administrator and/or bureaucrat rights. In ambiguous cases, stewards will evaluate the responses and will refer a decision back to the local community for their comment and review. If you have any questions, please contact the stewards. Rschen7754 ০০:৪৯, ২২ জুলাই ২০১৬ (ইউটিসি)

চিত্র:Tennis Masters Series.gif ফাইলের উৎস সমস্যা[সম্পাদনা]

চিত্র:Tennis Masters Series.gif আপলোড করার আপনাকে ধন্যবাদ। আমি লক্ষ্য করলাম যা ফাইলের বর্ণনার পাতায় কে এই ফাইলের সৃষ্টিকর্তা তা নির্দিষ্ট করে বলা নেই অর্থাৎ চিত্রটির কপিরাইট তথ্য অস্পষ্ঠ। যদি আপনি এই ফাইলটি নিজে তৈরি না করে থাকেন, তাহলে আপনাকে এই ফাইলের স্বত্তাধিকার বা প্রকৃত মালিকের কপিরাইট উল্লেখ করতে হবে। যদি আপনি এটি কোন ওয়েবসাইট থেকে পেয়ে থাকেন, তবে সেই ওয়েবসাইট লিঙ্ক ফাইলের বর্ণনার পাতায় যোগ করুন, সেইসাথে বিষয়বস্তু ব্যবহার সম্পর্কে সেই ওয়েবসাইটের শর্তাবলীর একটি সংক্ষিপ্ত বিবরণ। যদি স্বত্তাধিকারী ঐ ওয়েবসাইটের প্রকাশক থেকে আলাদা হয়, তাহলে তার কৃতিত্বও যোগ করা উচিত। দয়া করে চিত্রের বর্ণনার পাতা সম্পাদনা করে এই তথ্য যোগ করুন।

যদি প্রয়োজনীয় তথ্য পরবর্তী দিনের মধ্যে যোগ করা না হয় তাহলে, ছবিটি মুছে ফেলা হবে।

আপনি উইকিপিডিয়ায় কোন চিত্র আপলোড করতে পারবেন বা পারবেন না তা শিখতে দয়া করে চিত্র ব্যবহারের নীতি পড়ুন। এছাড়াও দয়া করে আপনার আপলোডকৃত অন্যান্য ফাইল সঠিকভাবে ট্যাগ করা হয়েছ কিনা তা নিশ্চিত করার জন্য তাদের পরীক্ষা করুন। এখানে আপনার আপলোডের একটি তালিকা পাবেন। যদি আপনার এই বিষয়ে কোন প্রশ্ন থাকে বা আপনার সাহায্যের দরকার হয় তাহলে, দয়া করে মিডিয়া কপিরাইট প্রশ্ন পাতায় জিজ্ঞেস করুন। আপনাকে ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৪২, ৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgBodhisattwa: Thanks for the message. Please remove any image that you think does not fall under fair use. I have uploaded these many years ago. I don't have time to give extended rationale for each fair use. If you are an admin and believe that an image I uploaded needs to be removed because it doesn't meet the fair use criteria, please go ahead and remove it. I have no problem. অর্ণব (আলাপ | অবদান) ১৬:৫১, ৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আপনার জন্য এক কাপ কফি![সম্পাদনা]

Cup-o-coffee-simple.svg জাহিন ভাই, অনেকদিন পর প্রথমদিকের বাংলা উইকিপিডিয়ানদের অন্যতম আপনাকে দেখে ভালো লাগছে। আশাকরি নিয়মিত থাকবেন :) যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৩, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: Thank you very much indeed. In fact, it's exactly what I wanted right now : a hot cup of coffee. Thanks for the warm welcome. I will try to be a bit more active and impart my "wisdom" as a veteran. ;) অর্ণব (আলাপ | অবদান) ১৭:৪৭, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
এটা অত্যন্ত খুশির খবর যে, আপনি মাঝে মাঝে থাকবেন। আসলে, আমার বাংলা উইকিতে যাত্রা শুরু হয়েছিল ঠিক যখন প্রথমদিকের উইকিপিডিয়ানরা চলে যাওয়া শেষ করেছেন তখন। তাই অধিক বুড়োদের দেখলে ভালো লাগে ;) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৭, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
স্বাগতম জাহিন ভাই, আপনাকে যে কি মিস করেছি বিভিন্ন সময়! সত্যি বলতে আজকেও; আপনাকে ও সামীরুদ্দৌলা ভাইকে। স্যাকাজাউইয়া নিবন্ধটি লেখার সময় উচ্চারণ অনুসারে প্রতিবর্ণীকরণের ঝামেলা মেটাতে গিয়ে আপনাদের দুজনের কথা মনে হলো। সময় ও সুযোগ হলে নিবন্ধটি দেখে ভুলভাল ঠিক করার অনুরোধ থাকবে। আপনার লেখা নির্বাচিত নিবন্ধ ভাষাবিজ্ঞানেরও প্রচুর কাজ করা দরকার, সেটিও দেখতে পারেন। — তানভির • ১৭:১১, ৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: শুধু ভাষাবিজ্ঞানের উপর কাজ করার জন্য আসলে ফেরত আসিনি। সব ধরনের বিষয়ই পছন্দ। যেটা করতে ভাল লাগবে বা প্রয়োজনীয় মনে হবে, সময় পেলে সেটা করব। তবে মনে করানোর জন্য ধন্যবাদ। অর্ণব (আলাপ | অবদান) ২৩:০৫, ৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

শুভ প্রত্যাবর্তন[সম্পাদনা]

জাহিন ভাই, অবশেষে আপনাকে উইকিতে ফিরে পেয়ে যারপরণাই খুশী হওয়াসহ প্রাণ ফিরে পেলাম। আপনার দিক থেকে ‘তোমার হল শুরু, আমার হল সারা’ - এ কথাকে প্রমাণিত করতেই বোধহয় আপনি চলে গিয়েছিলেন। অর্থাৎ, আমি আসলাম, আর আপনাকে পেলাম না। সে যাইহোক, উইকি’র গ্রহণযোগ্যতা ও বিস্তারে আপনার প্রত্যাবর্তন শুভ ও আনন্দময় হোক! পাশাপাশি - রাগিব ভাই, বেলায়েত ভাইসহ উইকির সূচনালগ্নে অংশগ্রহণকারী সকলেই উইকিতে নিয়মিত হবেন এ আশাবাদও ব্যক্ত করছি। - Suvray (আলাপ) ০৮:২৫, ১৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

আপনাদের মত অভিজ্ঞ উইকিপিডিয়ানদের উইকিতে দেখতে পেয়ে আমরা আনন্দিত।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১১:০৮, ১৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray, Masum Ibn Musa: ধন্যবাদ। আশা করি আপনাদের সাথে কাজ করে আনন্দ পাবো ও দেবো। অর্ণব (আলাপ | অবদান) ১২:৫৮, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

হ্যালো![সম্পাদনা]

জাহিন ভাই, শুভেচ্ছা জানবেন। আপনি সহ আরো বেশ ক'জন উইকিপিডিয়ান, যারা বাংলা উইকির পথচলার শুরুতে নীরবে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন, তাদের দেখে (ভার্চুয়ালি) আমি বরাবরই অনুপ্রাণিত হয়েছি। তাঁদের মধ্যে রাগিব ভাইয়ের সাথে আমার ব্যক্তিগতভাবে আলাপ-সাক্ষাৎ করবার সুযোগও ঘটেছে। কিন্তু আপনাকে বাস্তবে কখনো দেখার সোভাগ্য হয়নি। আপনারা যেহেতু বাংলা উইকির অগ্রগতি কামনা করেন, তাই বর্তমানে উইকির উন্নয়নে যে বাংলাদেশ জুড়ে উইকিপিডিয়ানরা কাজ করে যাচ্ছে, তাদের বিভিন্ন কার্যক্রম সমর্থন করবেন। আগামী ২৪ ডিসেম্বর বাংলাদেশ জাতীয় জাদুঘরে উইকিমিডিয়া বাংলাদেশ ও জাদুঘর কর্তৃপক্ষের আয়োজনে একটি দিনব্যাপী বাংলা উইকি সম্পাদনা-সভা (editathon) অনুষ্ঠিত হবে। প্রবীণ উইকিপিডিয়ান ও জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী ভাইয়ের সহায়তার কারণেই এই সভা করা সম্ভব হচ্ছে। আপনাকে বিনীত অনূরোধ করছি উক্ত সভায় উপস্থিত থাকার জন্য। আপনার উপস্থিতি শুধু উইকির স্বার্থে নয়, অংশগ্রহণকারীদের জন্যেও এক নিশ্চিত আনন্দ ও অনুপ্রেরণার বিষয় হবে। আপনার উপস্থিতি নিশ্চিতের জন্যে দয়া করে এখানে আপনার নাম যুক্ত করুন। শুধু এই সভা নয়, উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে বিভিন্ন আয়োজন প্রায়ই অনুষ্ঠিত হচ্ছে। এগুলোতে আপনার সক্রিয় উপস্থিতি কামনা করি। ভাল থাকবেন :)  – তানভির মোর্শেদ (আলাপ) ১৫:২২, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanweer Morshed: ধন্যবাদ। প্রথমত আমি সে সময় ঢাকাতে থাকব না। দ্বিতীয়ত উইকির ক্ষেত্রে আমি আসলে ভার্চুয়াল জগতেই থাকি। তবে আপনাদের সমস্ত কর্মকান্ডে আমার পুরো সমর্থন আছে। তবে আমার এ ধরনের বাস্তব জগতভিত্তিক সংগঠনমূলক কাজে যোগ দেওয়ার সময়-সুযোগ খুবই কম। যদি সময়, সুযোগ ও ইচ্ছা হয়, অবশ্যই কোনও না কোনও দিন অনুষ্ঠানে যোগ দেব। কথা দিচ্ছি। অর্ণব (আলাপ | অবদান) ১৭:২৩, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

স্থানান্তরের কারণের সাংরাশ প্রসঙ্গ[সম্পাদনা]

জাহিন ভাই, অনুগ্রহ করে পাতা স্থানান্তরের (বা অন্য অ্যাকশনের ক্ষেত্রেও) সময় কারণ উল্লেখ করুন। সেক্ষেত্রে পরবর্তীতে কোনো দ্বিধা এড়ানো সহজ হবে। ধন্যবাদ। — তানভির • ১৫:২৯, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWikitanvir: Noted. অর্ণব (আলাপ | অবদান) ১৭:২৪, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)


অনেকদিন পর[সম্পাদনা]

অনেকদিন পর সক্রিয় হয়েছেন, দেখে ভাল লাগল। আপনার করা কাজগুলি আজও আমাদের সম্পদ। ভাষা নিয়ে আর কাজও হয় বা এগোইনি। --জয়ন্ত (আলাপ - অবদান) ২০:৪১, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgJayantanth: ধন্যবাদ। আপনিও অনেকদিন ধরে আছেন দেখে ভাল লাগছে। আশা করি একসাথে অনেক কাজ করব। অর্ণব (আলাপ | অবদান) ০৬:৪৫, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

'of' এর বাংলা আসলে কোনটা?[সম্পাদনা]

জাহিন ভাই, লক্ষ্য করলাম আপনি নির্বিচারে অব (of)-কে অফে (off)-এর রূপান্তর করে চলেছেন। যেমন: আ ভিন্ডিকেশন অব দ্য রাইটস অব ওম্যান-কে আ ভিন্ডিকেশন অফ দ্য রাইটস অফ ওম্যান নামে নবনামাঙ্কিত করেছেন, যা ভুল! আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি যে, উইকিশৈলী অনুসরণকল্পে ৩০ ডিসেম্বর, ২০১৪ তারিখে সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়। যদি আপনি এতে দ্বি-মত পোষন করেন, তাহলে নতুন করে আলোচনা সভায় উত্থাপন করতে পারেন। এছাড়াও বিভ্রান্তি দূরীকরণার্থে পূর্বেকার আলাপ পাতাগুলো ফাঁকে ফাঁকে অবলোকনের জন্য অনুরোধ করছি! ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১২:০৭, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSuvray: নির্বিচারে নয়, আগের ৫/৬ বছরের অভ্যাস থেকেই করছি। আমার জানামতে Of-এর প্রতিবর্ণীকরণ শুরুর ৪/৫ বছর ধরে ২০০৫/৬ থেকে ২০১০ পর্যন্ত (হয়ত আরও ৩/৪ বছর অর্থাৎ ২০১৪ পর্যন্ত) আলোচনা অনুসারে "অফ"-ই ছিল, কেননা ইংরেজি f ধ্বনি্র (সেটার বানান একটা f দিয়েই হোক আর ff দিয়েই হোক) প্রতিবর্ণীকরণ এই ক্ষেত্রে বাংলা "ফ" রাখার সিদ্ধান্ত হয়েছিল। এটাই ছিল পূর্বের, original "সর্বজনগৃহীত" উইকিশৈলী। যদ্দুর মনে পড়ে এটা নিয়ে রাগিব, আমি, সপ্তর্ষি, সামীর আলোচনা করেছিলাম। ২০১০-এর পরে আমি উইকিতে নিয়মিত ছিলাম না। এর আগে সমস্ত ইংরেজি শিরোনামে শুরু থেকেই "অফ" ব্যবহার করা হয়েছে এবং এটা মোটেও "ভুল" নয়। মূল সিদ্ধান্তের অর্ধযুগেরও পরে ২০১৪ সালের ছোট্ট আলোচনা আমার জানা ছিল না। দেখতে পাচ্ছি আপনি এটি উত্থাপন করেছেন এবং আপনিই সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন। এটা নিয়ে নতুন করে আলোচনা করার কী প্রয়োজন আমি দেখছি না। বরঞ্চ উইকিশৈলীতে সমস্ত নিবন্ধ থেকে মূল "অফ" পরিবর্তন করে নতুন "অব" কেন করা হবে, সে নিয়ে আলোচনা হওয়া উচিত ছিল। এখানে উচিত ছিল ২০১৪-এর অনেক আগে হয়ে যাওয়া মূল আলোচনাগুলি দেখার। আমাকে ঘুরে ঘুরে আবার নতুন করে একই আলোচনা করতে হবে কেন বুঝতে পারছি না। অর্ণব (আলাপ | অবদান) ২০:২৮, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আরেকটা কথা, আমার লেখার স্বরে কিছুটা তিক্ততার আভাস থাকতে পারে, এটা আসলে বহুদিন ঝাড়ুদারি করার পার্শ্ব প্রতিক্রিয়া। ৫-৬ বছর ধরে উইকিতে ঝাড়ু দিয়ে আমি মানসিকভাবে অবসাদগ্রস্ত এবং সেটা মনে হয় কোনও দিনও সম্পূর্ণ যাবে না। একই কথা, একই ব্যাখ্যা অর্ধযুগ পরে আবার দিতে গেলে একটু বিরক্তি লাগবেই। কিছু মনে নেবেন না। অর্ণব (আলাপ | অবদান) ২০:৫৬, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আরও কথা আছে। "নির্বিচারে", "ভুল!" এ ধরনের অভিযোগ বা তিরস্কারমূলক ভাষা ব্যবহার করে অহেতুক উত্তেজনা তৈরি করাটা হয়ত ঠিক হচ্ছে না। অর্ণব (আলাপ | অবদান) ২১:০২, ৩০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ আপনাকে স্বীয় মতামত ব্যক্ত ও মূল্যবান বক্তব্য প্রদান করায়। ‘আমার জানামতে’ আর ‘চাক্ষুষ প্রমাণ’ দু’টো কিন্তু ভিন্ন জিনিস। জ্ঞানের উন্মুক্ত জগতে নিজস্ব ভাবনার স্থান কোথায়? চাক্ষুষ প্রমাণ প্রয়োজন! প্রয়োজনে উইকিশনারীতে [অফ] এবং [অব] ঘেঁটে দেখতে পারেন। অভিধানেও কিন্তু লেখা রয়েছ Of=অভ্‌, Off=অফ্‌। ২০১৪ সালের ২৮-৩০ ডিসেম্বরের ছোট্ট ঐ আলোচনাটি কিন্তু আমি শুরু করিনি যা ব্যবহারকারীর স্বাক্ষরেই বিদ্যমান। আপনার বক্তব্য ‘.. দেখতে পাচ্ছি আপনি এটি উত্থাপন করেছেন এবং আপনিই সিদ্ধান্ত নিয়ে নিয়েছেন।..’ - আপনার এ বক্তব্যটি কিন্তু বিভ্রান্তি সৃষ্টি করার শামিল, মনগড়া ও এ আলোচনাকে দীর্ঘসূত্রিতার দিকে নিয়ে যাচ্ছেন বা কালক্ষেপণ করার চেষ্টা চালাচ্ছেন যা আদৌ সঠিক ও সত্য নয়। অর্থাৎ, ঐ আলোচনাটি যথাযথভাবে অবলোকন করুন, দেখুন যে - রাজু এ আলোচনার সূত্রপাত ঘটিয়েছেন। পরবর্তীতে নুরুন্নবী চৌধুরী হাছিব, বোধিসত্ত্বমঈনুল ইসলাম ভাইয়ের পর আমি এর যথাযথ ব্যাখ্যা দিয়ে, শব্দদ্বয়ের উচ্চারণ শুনে ও লিখে তা যাচাইয়ান্তে বক্তব্য দিয়েছি। অন্যান্য ব্যবহারকারী হয়তোবা তা পর্যবেক্ষণ করেছেন ও এতে দ্বি-মত পোষণ করেননি। সম্প্রদায়ের সিদ্ধান্তের প্রেক্ষিতেই ছোট্ট আলোচনাটির ঐখানেই সফল পরিসমাপ্তি ঘটে। যদি দ্বি-মত থাকতো তাহলে তাঁরা কিন্তু পরবর্তীতে নিজেদের অভিমত তুলে ধরতেন। এছাড়াও, আপনার দ্বি-মত থাকলে ‘নতুন করে আলোচনার সূত্রপাতেরও’ সুযোগ রয়েছে যা উপরে আমি উল্লেখ করেছি। তবে, এরপূর্বে এ জাতীয় কোন নিবন্ধকেই স্থানান্তর করবেন না দয়া করে। যা সুন্দর, সঠিক, সত্য - তা মেনে নেতে কার্পণ্য বা কুণ্ঠাবোধ কেন - তা আমার বোধগম্য নয়! লক্ষ্য করুন - ক্রিকেট খেলায় Off spin, Off spinner, Off break-কে আমরা নিশ্চয়ই ‘অব স্পিন’, ‘অব স্পিনার’, অব ব্রেক বলতে পারি না - যা চিরন্তন সত্য! সেখানে Off-কে Of-এ বা Of-কে Off-এ রূপান্তরের চেষ্টা করার কোন মানেই হয় না? এখানে যদি গুগল সার্চ নিয়ে আসা হয়, তাতেও ভুল-শুদ্ধ একাকার করে ফলাফল দিবে। আর ‘নির্বিচারে’ শব্দের প্রয়োগ মূলতঃ ২০১৪-এর সিদ্ধান্তের আলোকে করা হয়েছিল। ব্যতিক্রম হিসেবে - প্রাতিষ্ঠানিকভাবে কোন লোগো, সাইনবোর্ড বা ব্যানারে যদি ‘অফ’ শব্দের প্রয়োগ ঘটে থাকে, তাহলে ঐ আঙ্গিকেই নিবন্ধের নামকরণ হবে যা স্বতঃসিদ্ধ। এছাড়াও বৈদ্যুতিক সুইচে ব্যবহৃত অন-অফ (On-Off) লক্ষ্য করে দেখতে পারেন। - Suvray (আলাপ) ০৪:২৯, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
of এর বাংলা অব হবে নাকি অভ হবে সেটা নিয়ে বিভ্রান্ত বোধ করি। ভারতীয় ইংরেজি শৈলীতে of কে অফ উচ্চারণ করা হয়। -=-ফেরদৌস
Gnome-edit-redo.svgSuvray: প্রিয় Suvray,আমার সাথে এতো বেশি প্রশাসনিক ভাষায়, আমলাতান্ত্রিক জটিলতাপূর্ণ আলোচনা করা লাগবে না। সহজ ভাষায় বলুন। সহজ ভাষায় শুনুন। আমাকে ইংরেজি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ নিয়ে আপনার লিংক / জ্ঞান দিতে মজা লাগতে পারে, কিন্তু আমার জন্য এটা বেশ বিরক্তিকর, কারণ প্রথমত, আমি ইংরেজি উচ্চারণ সম্বন্ধে যথেষ্ট ওয়াকিবহাল (আমাকে অভিধান দেখানো লাগবে না) এবং দ্বিতীয়ত উইকির প্রথম পাঁচ বছর ইংরেজি প্রতিবর্ণীকরণ সংক্রান্ত সব আলোচনাতে আমি সক্রিয় ছিলাম। শুধু ইংরেজি নয়, অন্যান্য অনেক ভাষার শব্দের বাংলা প্রতিবর্ণীকরণ নিয়ে নিয়মের পাতা তৈরি হয়েছে। যাদের জানার, তারা জানেন। তখন of নিয়েও আলোচনা হয়েছিল এবং তত্‌কালীন সম্প্রদায়ের সবাই of--> অফ্‌ হবে, এটাতে একমত ছিলেন। অর্ধযুগেরও পরে ২০১৪ সালে সেই নীতি হঠাত্‌ করে পরিবর্তন হয়, যেখানে পূর্ববর্তী সম্প্রদায়ের কেউ ছিল না হয়ত জিনিসটা নিয়ে কথা বলার। সেই নতুন আলোচনার সূত্র ধরে আমাকে এখন প্রচ্ছন্ন warning দেওয়া হলে আমার জন্য সেটা প্রথমত হাস্যকর, এবং দ্বিতীয়ত অত্যন্ত বিরক্তিকর। যাই হোক, কেন of-->অফ্‌, সেটা নিয়ে আপনার সুবিধার্থে আবারও আলোচনা করি। খোলা মন নিয়ে পড়ুন। কারণ এই ক্ষেত্রে আপনার (এবং আপনি যাদের অনুসরণ করছেন, তাদের) চিন্তাভাবনা, যাচাইবাছাই, যুক্তিতে বড় ত্রুটি আছে।
প্রথমেই বাংলা প্রতিবর্ণীকরণের লক্ষ্য নিয়ে বলি। বাংলা প্রতিবর্ণীকরণের কাজ হল ইংরেজি শব্দের উচ্চারণ বাংলা বর্ণ দিয়ে যথাসম্ভব সঠিকভাবে লেখা। বাংলা প্রতিবর্ণীকরণের কাজ এই না যে বাংলা অক্ষর দেখে পাঠক ইংরেজি বানান কী হবে সেটা সুন্দর বুঝে যাবেন, এমনকি সমোচ্চারিত ইংরেজি শব্দগুলির অর্থের পার্থক্যও বুঝতে পারবেন। এটা বাংলা প্রতিবর্ণীকরণের লক্ষ্যই নয়।
আপনাকে খুব সহজ কিছু উদাহরণ দেই। ইংরেজিতে দুটো শব্দ আছে: Two এবং to। শব্দ দুইটির অর্থ ভিন্ন ("দুই" এবং "প্রতি/দিকে/ইত্যাদি")। কিন্তু দুটি শব্দেরই বাংলা প্রতিবর্ণীকরণ লেখা হয় "টু"। একটিকে "টু" আরেকটিকে "ট্বু" বা এরকম বিদঘুটে বিভাজন করা হয় না। আরও উদাহরণ দেই। ইংরেজিতে দুইটি শব্দ আছে: our এবং hour। শব্দ দুইটির অর্থ ভিন্ন ("আমাদের" এবং "ঘন্টা")। কিন্তু দুটি শব্দেরই বাংলা প্রতিবর্ণীকরণ লেখা হয় "আওয়ার"। একটিকে "আওয়ার" আরেকটিকে "হাওয়ার" বা "আওয়াড়" বা এরকম বিদঘুটে বিভাজন করা হয় না। তৃতীয় উদাহরণ দিই। ইংরেজিতে দুটো শব্দ আছে: far এবং fur। শব্দ দুইটির অর্থ ভিন্ন ("দূরে" এবং "পশম")। কিন্তু দুটি শব্দেরই বাংলা প্রতিবর্ণীকরণ লেখা হয় "ফার"। একটিকে "ফার" আরেকটিকে "ফর", "ফড়" বা এরকম বিদঘুটে বিভাজন করা হয় না।
আপনার প্রস্তাবিত off/of-এর প্রতিবর্ণীকরণ (একটি অফ, আরেকটি অব) ঠিক এরকম একটি বিদঘুটে বিভাজন। ঠিক যেমন two=টু, to=টু, ঠিক যেমন our=আওয়ার, hour=আওয়ার, ঠিক যেমন far=ফার, fur=ফার, ঠিক তেমন করেই of=অফ এবং off=অফ হতেই পারে। এতে কোনই সমস্যা থাকার কথা না।
হ্যাঁ, of-এর প্রতিবেশভেদে (according to context) দুই ধরনের উচ্চারণ হয় -- অফ্‌ এবং অভ্‌ । কিন্তু বানানের সরলতে রক্ষার্থে আমরা দুই ক্ষেত্রে "অফ" লেখার সিদ্ধান্ত নিয়েছিলাম। তবে কখনোই "অব" নয়। দুইটি কারণে। প্রথমত "অব" সঠিক প্রতিবর্ণীকরণ নয়। এবং দ্বিতীয়ত একাধিক সমোচ্চারিত ইংরেজি শব্দের অর্থের পার্থক্য দেখানো বাংলা প্রতিবর্ণীকরণের কাজ নয়। দুই দিক থেকেই "অব" fail করেছে। "অব"-এর জায়গা হবে ত্রুটিপূর্ণ প্রতিবর্ণীকরণের ঐতিহাসিক আস্তাকুঁড়ে।
আপনার অন্যান্য কথা পড়ে মনে হচ্ছে আপনি ব্যাপারটা অন্য এক দিক থেকেও গুলিয়ে ফেলেছেন। এখানে কেউ "off"-এর প্রতিবর্ণীকরণ "অব্‌" করার কথাই বলছে না। আপনার কথা শুনে মনে হচ্ছে আপনি এক ধরনের বাইনারি যুক্তিতে আটকা পড়ে গেছেন: হয় (ক) of=অব, off=অফ; অথবা (খ) of=অফ, সুতরাং off=অব। আপনার মাথায় ঢুকেছে যে কেউ যদি (ক) প্রত্যাখান করে, তাহলে সে অবশ্যই (খ)-এর পক্ষে। এরকম কেউ-ই বলছে না। এই দ্বিবিভাজন কেউই বের করেনি, সম্পূর্ণ আপনার মাথায়।
আমি এ নিয়ে আর কথা বাড়াবো না। আমার অহেতুক তেনা প্যাঁচানো বাকসংঘাতে জড়ানোর কোন ইচ্ছা নেই। of-->অফ আগে থেকেই বহু বছর ধরে ছিল। এটা নিয়ে বহু আগেই আলোচনা ও নিয়ম হয়ে গিয়েছিল। কেন সেটার পরিস্কার ব্যাখ্যা আমি উপরে দিয়েছি। আমাদের শুধু আগের নিয়মে ফেরত যেতে হবে। এটা নিয়ে আরও প্রলম্বিত আলোচনা করার ধৈর্য আমার আর নেই। দুঃখিত। আপনি চাইলে এ নিয়ে আলোচনা টানতে পারেন। তবে সেখানে আমার ওপরের যুক্তিগুলিই আবার দেব এবং এগুলির সঠিকতার ব্যাপারে আমি মোটামুটি ৯৯% নিশ্চিত। যে সিদ্ধান্ত অনেক আগে হয়ে গিয়েছে এবং সে অনুযায়ী যে কাজ করছে, তাকে সেই কাজ থেকে বিরত থাকতে বলা হাস্যকর। যে প্রশাসক আপনার বহু বহু আগে উইকিতে এসেছেন এবং বছরের পর বছর প্রতিবর্ণীকরণ নিয়ে কাজ করেছেন, তাঁকে নতুন ব্যবহারকারীর মত ইংরেজি প্রতিবর্ণীকরণের জ্ঞান দিতে যাওয়া / উইকিপ্রশাসন ও আমলাতন্ত্রের অলিগলি দেখানো কতটুকু হাস্যকর এবং কতটুকু বিরক্তিকর, সেটা বুঝতে পারার ক্ষমতা আপনার নিশ্চয়ই আছে। অর্ণব (আলাপ | অবদান) ২২:৩৬, ২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
আরও কিছু বলি। ওপরের ব্যাখ্যার মানে এই না যে আমার যুক্তি সবসময় ঠিক এবং আমি কখনোই অন্যের যুক্তি মানি না। তবে আমি যা বলি ভেবে চিন্তে বলি এবং সেগুলির পেছনে পরিস্কার যুক্তি দেওয়ার চেষ্টা করি। আমি যদি বলি আপনার যুক্তি ভুল, তাহলে সেটাও ভেবে চিন্তেই বলেছি এবং তার পেছনে আমি পরিস্কার যুক্তি দেওয়ার চেষ্টা করেছি। আপনাকে ব্যক্তিগত আক্রমণ করা বা প্রশাসনিক মারপ্যাঁচ দিয়ে ও অহেতুক পায়ে পাড়া লাগিয়ে তর্কে জিতে নিজের মত জোর করে প্রতিষ্ঠা করার কোন অভিলাষ আমার নেই, আশা করি আপনারও নেই। আপনার মত সক্রিয় অবদানকারীর জন্য আমার শুভ কামনা ছাড়া অন্য কিছু নেই। আশা করছি আমার লেখা বিষয়বস্তুর ওপর জোর দেবেন, আমার ওপর নয়। আরও আশা করি আপনি আমার সাথে একমত হবেন। :) ২২:৫৯, ২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

শুভ নববর্ষ Zaheen![সম্পাদনা]

-- Iqsrb722 (আলাপ) ০৩:৪৪, ১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgIqsrb722: ধন্যবাদ। আপনাকেও শুভেচ্ছা। অর্ণব (আলাপ | অবদান) ২৩:০৪, ২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Team Barnstar Hires.png দলগত কাজের পদক
বাংলা উইকিপিডিয়ায় অব্যয় অক্ষয় রূপে বিরাজ করুন। ফেরদৌস • ১০:৩০, ১২ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

পুনর্নির্দেশ সম্পর্কে[সম্পাদনা]

জাহিন ভাই, আশা করি ভালো আছেন। একটি বিশেষ অনুরোধ। দয়া করে প্রতিযোগিতার তালিকায় যে নামগুলো দেওয়া আছে সেগুলো যদি দু একটা ভুলও হয় সেক্ষেত্রে স্থানান্তরের সময় পুনর্নির্দেশ অপসারণ করবেন না আপাতত। যদি করেন তাহলে দয়া করে করার পর তালিকা সংশোধন করে দিবেন (তবে নিবন্ধ তৈরি হয়নি এরকম যদি বাংলা নামের বানান বা শিরোনম ভুল খুঁজে পান তালিকাতে সেক্ষেত্রে দয়া করে পরিবর্তন করবেন না, তালিকার আলাপ পাতায় কারণ রয়েছে)। পুনর্নির্দেশ অপসারণ করলে বা যদিও করা হয়ও সেক্ষেত্রে তালিকা না সংশোধন করলে একই নিবন্ধ দুইবার তৈরির চান্স থেকে যায় এবং নতুন কোন ব্যবহারকারী ভুলে তৈরি করে ফেললে তাকে পুরস্কার দেওয়া ছাড়া তখন উপায় থাকবে না। প্রতিযোগিতা শেষে অবশ্য তালিকা ধরে সংশোধন করলে সমস্যা হবে না। ধন্যবাদ। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৩২, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ওহ, আরও একটি ব্যাপার বলতে ভুলে গেছি। ধরুণ, কেউ একজন বিষয়বস্তু অনুবাদ টুল ব্যবহার করে অনুবাদ শুরু করলো তখন যদি নিবন্ধটি স্থানান্তর করা হয় সেক্ষেত্রে পুনরায় যখন ব্যবহারকারী নিবন্ধটিতে অনুবাদ যুক্ত করবেন তখন সেটি অটোমেটিক আগের শিরোনামেই যুক্ত হবে। নতুনরা প্রায় সব সময়ই এটা খেয়াল করে না যে, তাদের নিবন্ধের শিরোনাম স্থানান্তর হয়েছে। সেক্ষেত্রে বিষয়বস্তু অনুবাদের নিবন্ধ স্থানান্তরে একটু রিস্ক থেকেই যায়। এমনিতে প্রতিযোগিতা ছাড়া খুব বেশি নতুন ইউজার আসে না সুতরাং ট্র্যাক রাখা সহজই হয়। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৩৬, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: Noted. অর্ণব (আলাপ | অবদান) ২০:২২, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

"সেন্ট পিটার্সবার্গ" প্রসঙ্গে[সম্পাদনা]

ভাইয়া, সেন্ট পিটার্সবার্গ নামটিই স্বাভাবিকভাবে প্রচলিত এবং ব্যবহৃত। দেখলাম আপনি সেন্ট পিটার্সবার্গ নিবন্ধটি সাংক্‌ত পিতেরবুর্গ-এ স্থানান্তর করেছেন। কিন্তু আগেরটা ঠিক রাখাই মনে হয় ভালো। - রেজওয়ান (আলাপ) ১৭:০০, ১৮ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgRezwan Khair: আমি জানি যে সেন্ট পিটার্সবার্গ বহুল প্রচলিত। এরকম আরও অনেক জায়গা আছে যেমন প্যারিস, রোম, ইত্যাদি, যেখানে আমরা সরাসরি ইংরেজি উচ্চারণ থেকে আমাদের বানান তৈরি করেছি। আপনার যুক্তি আমি বুঝতে পারছি। এধরনের বেশির ভাগ নামেই আমরা এখনও হাত দেইনি। আমাদের শুধুমাত্র বিবিসি সিএনএন আর ইংরেজি-কেন্দ্রিক দুর্ভাগ্যজনক বিশ্বচর্চার ফলাফল এটা। কিন্তু এটাও তো স্বীকার করতে হবে যে, জায়গাটার আসল নাম "সাংক্‌ত পিতেরবুর্গ", এবং আমাদের কাছে রুশ ভাষা থেকে সহজে বাংলা প্রতিবর্ণীকরণ করার নিয়মনীতি হাতের কাছেই বরাদ্দ আছে। বাংলা ভাষার বর্ণমালা দিয়ে রুশ ধ্বনিগুলি সহজে উচ্চারণ করা সম্ভব। পিটার্সবার্গ-এর তুলনায় পিতেরবুর্গ উচ্চারণ করা কঠিন নয়। যদি উচ্চারণে বাধা না থাকে, যদি বাংলা বানান মাত্রাতিরিক্ত বিদঘুটে না লাগে, তাহলে উত্‌স ভাষার শব্দ যথাসম্ভব সেই ভাষার মত প্রতিবর্ণীকরণ করাটাই বেশি যুক্তিযুক্ত নয় কি? যেটা ২০শ শতকে "স্বাভাবিকভাবে প্রচলিত" ও "ব্যবহৃত", তা হয়ত ২১শ শতকে এসে আর স্বাভাবিক না-ও থাকতে পারে। বিদেশী ভাষার সঠিক উচ্চারণের প্রতি সংবেদনশীল বাংলা বানানের সময় কি এখনও আসেনি? ২১শ শতকে উচ্চগতির ইন্টারনেটের যুগে বাস করি আমরা, তথ্যের আদান প্রদান যেখানে তাত্‌ক্ষনিক তাই আমরা এখন সাংক্‌ত পিতেরবুর্গের সঠিক রুশ উচ্চারণও একটা মাউস ক্লিকের মাধ্যমে শুনে যাচাই করতে পারি, উইকিপিডিয়ারই পাতা থেকে। সবকিছুই কি ইংরেজির ফিল্টার হয়ে আসতে হবে? সবসময়ই কি ২০শ শতকে পড়ে থাকতে হবে, যখন ইন্টারনেট ছিল না, বিভিন্ন ভাষার উচ্চারণ বোঝার হাতিয়ার ছিল না, গুটিকয়েক ইংরেজি পড়ুয়া লোকের হাতে আমাদের বিশ্বজ্ঞান জিম্মি ছিল? সাংক্‌ত পিতেরবুর্গ হচ্ছে রুশ থেকে বাংলার সরাসরি প্রতিবর্ণীকরণ, মাঝখানে কোন ইংরেজির মধ্যস্থতা নেই। এটাই কি নতুন আদর্শ হওয়া উচিত নয়? অর্ণব (আলাপ | অবদান) ০০:২০, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
আরেকটা কথা, সাংক্‌ত পিতেরবুর্গ কিন্তু আমার নিজস্ব উদ্ভাবন নয়, বহু আগে, চার দশক আগে, ১৯৭০-এর দশকে আমার মতে বাংলাভাষার প্রথম মানসম্মত বিশ্বকোষের যে একটি প্রচেষ্টা, যার নাম ছিল বাংলা বিশ্বকোষ (মুক্তধারা), সেটিতেও এই রকমেরই প্রতিবর্ণীকরণ নীতি অনুসৃত হয়েছিল। সেই বিশ্বকোষ ছিল সময়ের চেয়ে অনেক এগিয়ে। সেখানেও সাংক্‌ত পিতেরবুর্গ বা এই জাতীয় বানান ব্যবহৃত হয়েছিল। সেই বিশ্বকোষে কাজ করেছিলেন মুনীর চৌধুরীর মত বিখ্যাত বুদ্ধিজীবীরা, যারা আর নেই। হয়ত সেকারণেই এই রীতিটা হারিয়ে গেছে। মাঝখান থেকে আমরা ৪০ বছর পিছিয়ে গেছি। এর পরে কলকাতা থেকেও ১৯৯০র দশকে (?) বিদেশী ভাষার শব্দের যথাযথ প্রতিবর্ণীকরণের উপরে উচ্চমানের বই বেরিয়েছে। সেগুলি সম্বন্ধে সাধারণ মূলধারার পাঠকেরা এখনও ওয়াকিবহাল নন। কিন্তু ইংরেজির গন্ডি থেকে বেরিয়ে এসে এগুলি নিয়ে দুই বাংলাতেই কাজ হয়েছে। বাংলা উইকিপিডিয়াকে আধুনিক হতে হবে না, পুরনো এই অগ্রগামী কাজগুলির মর্ম বুঝতে পারলেও অনেক ভাল হয়। অর্ণব (আলাপ | অবদান) ০০:৩৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
উত্তর দেয়ার জন্য ধন্যবাদ, ভাইয়া। কিন্তু ইংরেজি উইকির নীতিমালা পাতাতে দেখছি যে, প্রচলিত নাম না থাকলে শুধু তখন প্রতিবর্ণীকরণ করতে বলা হয়েছে। আর নামটির প্রথমাংশ আমার কাছে একটু 'বিদঘুটে' লাগছে। অবশ্য সেই বইগুলো সম্পর্কে আমিও ওয়াকিবহাল নই। কিন্তু ইংরেজির মতো করে প্রচলিত নামের পরে বন্ধনীতে মূল উচ্চারণ লিখে দিলে হয়না?
ইংরেজি উইকির বদলে নতুন নিয়ম করতে চাইলে আমরা মনে হয় সম্প্রদায়ে আলোচনা করে বাংলার জন্য নীতিমালা বানাতে পারি। - রেজওয়ান (আলাপ) ০১:৪১, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRezwan Khair:ইংরেজি উইকির নীতি আমাদেরকে অক্ষরে অক্ষরে পালন করতে হবে, এমন কোন কথা নেই। ওটা গাইডলাইন হতে পারে, হয়ত ৯০% ক্ষেত্রে নিয়মনীতি এখানেও একই হবে। তবে ১০% ভিন্ন হতেই পারে। বাংলা উইকির জন্য নির্দেশিকা অনেক আগেই তৈরি হয়ে আছে। আমাদের নিজস্ব প্রতিবর্ণীকরণ নির্দেশিকা আছে বিশ্বের প্রায় সব প্রধান ভাষার জন্য। তবে হ্যাঁ, অতিপ্রচলিত বানানগুলির ক্ষেত্রে হাত দেওয়া হয় নি যেমন প্যারিস (উচ্চারণ অনুযায়ী বানানটা "পারি" হলে বেশি ভাল হয়), লন্ডন (লান্ড্ন‌ বেশি সঠিক), রোম (রোমা), টোকিও (তোকিও), বেইজিং (পেইচিং)। সেই যুক্তি অনুসারে সেন্ট পিটার্সবার্গকেও স্থান নামের এক বিশেষ তালিকাতে রাখা যায়, যেগুলিতে হাত দেওয়া হবে না। এ ব্যাপারে কোন কঠোর নীতিমালা এখন পর্যন্ত হয় নি। আমাদের সম্প্রদায় তখনও ছোট ছিল, এখনও। ফলে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা হওয়ার সুযোগ বেশি ঘটেনি। যতটুকুই আলোচনা হয়েছে, সেখানে আমার মতামত কী ছিল, তা আপনি সহজেই অনুমান করতে পারেন। আমি যতদূর সম্ভব উৎসের উচ্চারণের কাছকাছি যাওয়ার পক্ষে। তবে সম্প্রদায় যদি একমত না হয়, তবে আমি আমার মতামত জোর করে চাপিয়ে দেব না। কিন্তু এখন পর্যন্ত আমার কাছে এটাই সবচেয়ে যৌক্তিক সমাধান বলে মনে হচ্ছে এবং অদূর ভবিষ্যতেও আমার মতামত খুব পরিবর্তন হবে না। তবে সেন্ট পিটার্সবার্গের ক্ষেত্রে আপনার হাত-না-দেওয়ার মতামত আমি বুঝতে পারছি। হয়ত এটা আমারই সীমাবদ্ধতা। আমি সাংক্‌ত পিতেরবুর্গ পড়তে ও উচ্চারণ করতে পারি বলে আমার কাছে স্বাভাবিক লাগছে বলে অন্য সবার কাছে না-ও লাগতে পারে। আপনি আপনার অবস্থান সম্বন্ধে ওয়াকিবহাল। তারপরেও আমার মনে হয় পরিবর্তন (আমার মতে যৌক্তিক) তো আসতে হবে কোনও না কোনও ভাবে... অর্ণব (আলাপ | অবদান) ০২:৩৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
বিষয়টা নিয়ে নিবন্ধটির আলাপ পাতায় আলোচনা শুরু করলে হয়তো অনেকের মতামত পাওয়া যাবে। (স্থানান্তরের আগে করলে আরো ভালো হতো) তবে আপনার অবস্থান ব্যাখ্যা করার জন্য আবারো ধন্যবাদ।
আরেকটি প্রশ্ন: বাংলা নামে এখনো হসন্ত ব্যবহার (যুক্তবর্ণ বাদে) চলবে কি? - রেজওয়ান (আলাপ) ০৫:৪৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
ভাইয়া সম্ভবত আমার ওপর বিরক্ত হয়েছেন, আমি প্রায় নতুন, কয়েকমাস হলো কাজ করছি মাত্র। আশা করি আমার ভুলগুলো (ধৃষ্টতা মনে হলে) ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আমি চাচ্ছিলাম সেন্ট পিটার্সবার্গ নামটাও যেন ব্যবহার করা যায়, পুনর্নির্দেশ হয়ে। কিন্তু সব জায়গায় বদলে দিলে আমার মতো অনেকে হোঁচট খাবে, কারণ প্রচলিতটাতে অভ্যস্ত। আপাতত দুটোই থাকুক নাহয়। এরকম ক্ষেত্রে ভবিষ্যতেও নিশ্চয়ই আপনার সাহায্য পাব। আপনার একাধিক ভাষার দক্ষতা দেখে কিন্তু খুবই উৎসাহ বোধ করি। আমারও খুব ইচ্ছা আছে একাধিক ভাষা শেখার; আরবিটা শিখতে গিয়েও পারিনি, বেশি জটিল লেগেছে। যাইহোক, আমার প্রশ্নের দীর্ঘ উত্তরে সময় দেয়ার জন্যও ধন্যবাদ। :) রেজওয়ান (আলাপ) ১৯:৫৫, ২৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ট্যাগ লাগানো প্রসঙ্গে[সম্পাদনা]

জাহিন ভাইয়া সোশ্যাল ইঞ্জিনিয়ারিং (নিরাপত্তা) এই নিবন্ধটিতে ট্যাগগুলো না লাগালে হতো না? কাজ চলছে ট্যাগ তো লাগিয়েই ছিলাম। ধন্যবাদ পারভেজ আজমেদ (আলাপ) ১৩:৩০, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgParvezahmed: ট্যাগগুলি মনে করিয়ে দেওয়ার জন্য সাধারণ ব্যবহার্য ট্যাগ, অন্য অনেকগুলি নিবন্ধেও লাগিয়েছি, আপনার করা নিবন্ধের জন্য বিশেষ করে লাগাইনি। আপনার আলাপ পাতাতেও বিষয়টা আলোচনা করতে পারতাম, কিন্তু ট্যাগ লাগানো সময় বাঁচায়। আপনি যদি বাংলা পরিভাষায় লেখার ব্যাপারটা মনে রাখতে পারেন, তাহলে ট্যাগগুলি সরিয়ে দিতে পারেন। রাখলে কী ক্ষতি আমি দেখছি না। ওগুলি আপনার উপর ব্যক্তিগত কোন আক্রমণ নয়। শুধু একটা পর্যবেক্ষণ যে বাংলা পরিভাষাকে প্রাধান্য দেওয়া হয়নি এবং ভবিষ্যতে এটা ঠিক করতে হবে। অর্ণব (আলাপ | অবদান) ১৩:৫২, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: আপনার মনে আঘাত দেয়ার জন্য আমি দুঃখিত। আসলে নিবন্ধটিকে আমাকে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করতেই হবে(নিবন্ধ প্রতিযোগিতার অংশ বলে)। আর আমি যদি নিবন্ধটিতে ইংরেজি বাক্যগুলো রেখে দেই তাহলে পর্যালোকগণ আমার নিবন্ধটি গ্রহণ করবেন না। আর কাজ শেষে আমি কি ট্যাগগুলো মুছে দিতে পারি? ধন্যবাদ পারভেজ আজমেদ (আলাপ) ১৫:৪৬, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgParvezahmed:আঘাত তো পাইনি? :) ট্যাগের প্রয়োজনীয়তা ফুরিয়ে গেলে অবশ্যই মুছে দিতে পারবেন। অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৮, ২১ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

ভাষা নিবন্ধ[সম্পাদনা]

জাহিন ভাই, আমার মাথায় একটি বুদ্ধি আসছে। আপনার তৈরি হাউসা ভাষা নিবন্ধের মত দু/তিন লাইনের ভাষা সম্পর্কিত নিবন্ধগুলো অপসারণ করে যদি প্রতিযোগিতায় দিয়ে দেই সেক্ষেত্রে ভালো একটি চান্স আছে যে নিবন্ধগুলো সম্পূর্ণ হয়ে যাবে। যদি না হয় সেক্ষেত্রে প্রতিযোগিতার পর রিস্টোর করে দেওয়া যাবে। আপনি কি বলেন?--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৩৯, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan:শুধু আমার তৈরি ভাষা নিবন্ধগুলি কেন, যেকোন দুই/তিন লাইনের নিবন্ধই অপসারণ করতে পারেন। কিন্তু আমি কোন কিছু অপসারণের পক্ষে না। আমার মতে অপসারণ না করে এরকম নিবন্ধগুলিতে "অতি-সংক্ষিপ্ত" ট্যাগ লাগিয়ে দিয়ে রাখা যায়। প্রতিযোগিতাতে কী সংক্ষিপ্ত নিবন্ধ উন্নয়ন করার কোন প্রকল্প/উদ্যোগ নেই? নাকি শুধুই নতুন নিবন্ধ তৈরি করতে হবে? অর্ণব (আলাপ | অবদান) ১৩:৫০, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)
না, মানে ভাষা সম্পর্কিত নিবন্ধগুলোই প্রায় সবগুলোইতো আপনার তৈরি তাই আপনার কথা বললাম আরকি। এই প্রতিযোগিতায় শুধু নতুন নিবন্ধ তৈরির ব্যাপারেই সিদ্ধান্ত হয়েছিল। অসম্পূর্ণ নিবন্ধের মানোন্নয়নে এ বছরই আরও একটি প্রতিযোগিতা আয়োজনের ইচ্ছা আছে। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৪, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:ভাষা সম্পর্কিত নিবন্ধগুলি আমি নিজেই আস্তে আস্তে এক দুই প্যারা যোগ করতে পারব। যেহেতু মোটামুটি নিয়মিত লিখছি, দিনে একটা করে করলেও এক মাসে ৩০টার মত হয়ে যাবে। ওগুলি আমি দেখছি। অর্ণব (আলাপ | অবদান) ১৩:৫৯, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)
আচ্ছা, সমস্যা নেই :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০৯, ২ মার্চ ২০১৭ (ইউটিসি)

ইনফোবক্স অনুবাদ[সম্পাদনা]

অর্ণব ভাইয়া কমপ্যাক্টফ্ল্যাশ নিবন্ধটিতে যে ইনফোবক্স {{infobox media}} আছে তা বাংলা হচ্ছে না। যদি একটু দেখতেন। ধন্যবাদ পারভেজ আহমেদ (আলাপ) ০৮:১৫, ৯ মার্চ ২০১৭ (ইউটিসি)

উইকিমিডিয়ার ভবিষ্যৎ নির্ধারণী প্রক্রিয়ায় আপনার মন্তব্য প্রয়োজন :)[সম্পাদনা]

সুপ্রিয় Zaheen,
আগামী ১৫ বছরে আমাদের লক্ষ্য কী হওয়া উচিত, আমরা নিজেদের কোথায় দেখতে চাই এবং আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ কী হতে পারে - এই প্রশ্নগুলোর উত্তর নির্ণয় করতে উইকিপিডিয়া/উইকিমিডিয়ার সাথে জড়িত সবার (পাঠক, সম্পাদক, স্বেচ্ছাসেবক ও অন্যান্য অবদানকারী) সার্বিক মতামত প্রয়োজন। দয়া করে কৌশল নির্ধারণী আলোচনায় আপনার মত প্রকাশ করুন। উইকিপিডিয়া বা উইকিমিডিয়ার বাংলা প্রকল্পগুলোর ব্যাপারে আপনার যেকোন মতামতকে আমরা স্বাগত জানাই। ধন্যবাদ।

কৌশল নির্ধারণী আলোচনার সমন্বয়কদের পক্ষে,
নাহিদ (আলাপ), তানভির (আলাপ) ও জয়ন্ত (আলাপ)
বুধবার ১৮:১২, ২২ মার্চ ২০১৭ (ইউটিসি)

এনিড ব্লাইটন পাতায় Mary নামের বাংলা বানান প্রসঙ্গে[সম্পাদনা]

আপনি এনিড ব্লাইটন পাতাটিতে Mary নামের বাংলা বানান মেরি থেকে ম্যারি করেছেন লক্ষ্য করলাম। এই দুই বানান নিয়ে আমার মনেও সংশয় ছিল এবং তাই আমি অন্য কিছু নিবন্ধে কি বানান আছে তা দেখি। বাংলা উইকিপিডিয়ায় অধিকাংশ নিবন্ধেই আমি মেরি বানানটি পাই (মেরি, যিশুর মাতা, মেরি রিড, মেরি শেলি, মেরি চেলেস্টা, মেরি কম ইত্যাদী)। একই জায়গায় দুই রকম বানান বিভ্রান্তির সৃষ্টি করতে পারে তাই আমি মেরি বানানটিই রাখি। আমি উইকিপিডিয়াতে নতুন। একেক নিবন্ধে একেক বানান সম্পর্কিত সমস্যা নিয়ে আপনার মতামত জানতে ইচ্ছুক। ধন্যবাদ। - --RajashreeTalukdar (আলাপ) ১৯:২৭, ৪ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgRajashreeTalukdar:আমার মতে ইংরেজি Mary নামের প্রতিবর্ণীকরণ সর্বত্র "ম্যারি" করা উচিত। এটা সঠিক ইংরেজি উচ্চারণের সবচেয়ে কাছাকাছি উচ্চারণ এবং কারিগরিভাবে এটা লিখতে আমাদের কোন সমস্যা নেই (হয়ত বহু আগে ছাপাখানাতে যফলা আকার দিয়ে লেখা কঠিন ছিল বলে মেরি লেখা হত এবং সেটাই রয়ে গেছে)। বানানের ব্যাপারে উইকিব্যাপী অবশ্যই সমতা বিধান করা উচিত। আপনার উল্লেখ করা নিবন্ধগুলি সম্পর্কে আমি ওয়াকিবহাল ছিলাম না। ওগুলোতেও ম্যারি লেখাটাই শ্রেয় মনে করি। বিভ্রান্তি নিরসন ছাড়া অন্য কোনও কারণে আপনার দ্বিমত থাকলে বলতে পারেন। অর্ণব (আলাপ | অবদান) ১৯:৩৩, ৪ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

Mary বাংলায় উচ্চারণ অনুযায়ী ম্যারি হওয়া উচিত এটা আমারও মনে হয়। দুইরকম বানানে বিভ্রান্তির সৃষ্টি নিয়েই আমার প্রশ্ন ছিল। ধন্যবাদ। --RajashreeTalukdar (আলাপ) ১৯:৪১, ৪ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

শিশাপাংমা নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

শিশাপাংমা নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/শিশাপাংমা পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৫, ১৯ আগস্ট ২০১৭ (ইউটিসি)

watercourse-এর বাংলা[সম্পাদনা]

watercourse-এর সঠিক বাংলা কি হবে? জলপ্রবাহের খাত, জলপ্রণালী? বাংলা একাডেমির অধিধানে জলপ্রবাহের খাত, ছোট নদী বা স্রোতস্বিনী আছে। নমুনা ব্যবহারঃ https://www.wikidata.org/wiki/­Q28857580 (watercourse in France → ফ্রান্সের জলপ্রবাহের খাত নাকি ফ্রান্সের জলপ্রণালী)। প্রায় আড়াই লক্ষ Q আইটেমে বিবরণ বাংলায় যোগ করব। পরামর্শ দরকার। --আফতাব (আলাপ) ১৮:৩২, ২৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAftabuzzaman: হুম, এটা সাবধানে চিন্তাভাবনা করে দিতে হবে। ইংরেজি অভিধানে দেখছি Watercourse বলতে জলপ্রবাহকেও বোঝায়, বা জলপ্রবাহের খাতকেও (অর্থাৎ যে অবনমিত ভূমির উপর দিয়ে জল প্রবাহিত হয়) বোঝায়। জলপ্রবাহের খাতটি মানবনির্মিত-খননকৃত হতে পারে কিংবা পাহাড়ি/প্রাকৃতিক উৎস থেকে আসা পানিপ্রবাহের কারণে স্বাভাবিকভাবে সৃষ্ট জলখাত ও নদীখাতও হতে পারে। আমার মতে "জলপ্রবাহের খাত" বেশি ভাল, কেননা এখানে শুধু পানির প্রবাহ নয়, পানির প্রবাহকে ধারণকারী খাতকেও একই সাথে নির্দেশ করা হচ্ছে। তারপরেও আমাদেরকে দেখতে হবে উইকিডেটাতে কী সুনির্দিষ্ট অর্থে এটাকে ব্যবহার করা হয়েছে। অর্ণব (আলাপ | অবদান) ১০:৫০, ২৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আমি উইকিডেটাতে (https://www.wikidata.org/wiki/Q355304) সংজ্ঞা দেখলাম, লেখা আছে "channel that a flowing body of water follows"। এর সবচেয়ে কাছাকাছি বাংলা হয় "জলপ্রবাহখাত"। অবশ্য "জলপ্রণালী"-ও খারাপ না, কিন্তু খাত কথাটা ব্যবহার করলে জিনিসটা আরও পরিস্কার বোঝায়। কেননা "dry watercourse" অর্থাৎ শুকিয়ে গেছে (যে কোন কারণে) এমন জলপ্রবাহ খাতও আছে। অর্ণব (আলাপ | অবদান) ১২:০২, ২৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)