উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৬/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎


উইকিমিডিয়া ভারতের সেপ্টেম্বর মাসের নির্বাচিত উইকিপিডিয়ান

অনন্যা মন্ডল

সুধী, উইকিমিডিয়া ভারতের ওয়েবসাইটে সম্প্রদায়ের ঐকমত্য্যে এপ্রিল মাসে অর্ণব দত্ত নির্বাচিত উইকিমিডিয়ান হয়েছিলেন। এরপর এই সেপ্টেম্বর মাসে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের আরেকজন সদস্য অনন্যা মন্ডল আবার নির্বাচিত উইকিমিডিয়ান হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি উইকিপিডিয়ায় পশ্চিমবঙ্গে প্রাপ্ত প্রজাপতি সংক্রান্ত নিবন্ধগুলির উন্নতিকল্পে উইকি লাভস বাটারফ্লাই (Wiki Loves Butterfly) নামে একটি প্রকল্প চালু করেছেন। ইতিমধ্যে তিনি উইকিমিডিয়ায় প্রজাপতির ওপর বাংলা উইকিপিডিয়ায় ৫০টির অধিক নিবন্ধ তৈরি করেছেন। আশা করি, এই প্রকল্পের ফলে উইকিপিডিয়ায় প্রজাপতি সংক্রান্ত নিবন্ধগুলির পরিমাণ ও গুণগত মান বৃদ্ধি পাবে। অনন্যাকে এই স্বীকৃতির জন্য অসংখ্য অভিনন্দন। শুভেচ্ছান্তে, বোধিসত্ত্ব (আলাপ) ১৪:২৯, ৪ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

আন্তরিক অভিনন্দন। উইকি লাভস বাটারফ্লাই (Wiki Loves Butterfly) র জন্য শুভেচ্ছা জানাই।

Sumita Roy Dutta (আলাপ) ১৫:৫৪, ১০ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

সাহায্য পাতা

ইংরেজী ঊইকপিডিয়াই সাহায্য পাতাই যেমন Tips of The Day আছে তেমন বাংলা উইকিপিডিয়ািই থাকলে ভাল হয় । --সাকিবুল আলম রিজভী (আলাপ) ০৬:৫৭, ৬ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)


ল্যাপটপের আবেদন

নমস্কার,
গত কয়েক মাস আমার নিজের ল্যাপটপ কাজ করছে না এবং চেষ্টা সত্বেও আমি তা সারাতে পারিনি। গত কয়েক মাস যাবদ আমি সাইবার ক্যাফেতে গিয়ে এডিট করছি, যেটা বেশ সমস্যাপূর্ণ। আমি উইকিমিডিয়া ইন্ডিয়ার কাছে একটি স্বল্পমূল্যের ল্যাপটপের আবেদন জানিয়েছি, যা আমি বোধ করি আমার কাজের জন্য বেশ উপকারী হবে। অনুগ্রহপূর্বক নীচে আপনার সমর্থন প্রদান করুন বা মন্তব্য লিখুন। ধন্যবাদ, Atudu (আলাপ) ১৩:৫৮, ৯ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

সমর্থন

ধন্যবাদ সকলকে সমর্থন করার জন্য। কিন্তু দুঃখজনক ভাবে উইকিমিডিয়া ইন্ডিয়া চ্যাপটার এর কাছে উপযুক্ত অনুদান না থাকার জন্য তারা আমাকে ল্যাপটপটি দিতে পারছেন না। --Atudu (আলাপ) ০৭:০৪, ২১ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

RevisionSlider

Birgit Müller (WMDE) ১৪:৫৬, ১২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনা নিয়ে নিবন্ধ প্রতিযোগিতা

সুধী, বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনাসমূহের জন্য উইকি লাভস মনুমেন্টস ছবি প্রতিযোগিতা চলছে। কিন্তু দুঃখের বিষয় হলো, ৪৫২টি স্থাপনার মধ্যে অধিকাংশেরই কোন নিবন্ধই নেই। ছবির সাথে সাথে বাংলা উইকিপিডিয়াতে স্থাপনাগুলোর নিবন্ধ সংখ্যা বৃদ্ধি করতে উইকিমিডিয়া বাংলাদেশের সহয়তায় একটি নিবন্ধ প্রতিযোগিতা আয়োজন করা হবে বলে ঠিক হয়েছে। এজন্য খসড়া উইকিপিডিয়া:বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক স্থাপনার নিবন্ধ প্রতিযোগিতা পাতাটিও তৈরি করা হয়েছে। যেহেতু এখন ছবি প্রতিযোগিতার নোটিশ প্রদর্শিত হচ্ছে তাই ছবি প্রতিযোগিতার পর এই নিবন্ধ প্রতিযোগিতার নোটিশ দেওয়ার কথা চিন্তা করেছি। তবে প্রতিযোগিতাটি ২০ তারিখ থেকেই শুরু করতে চাচ্ছি। আপনাদের মতামত ও পরামর্শ আশা করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২৩, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

নতুন করে পুনরায় তালিকা তৈরি ব্যাপাক সময়সাপেক্ষ ও কাজের ব্যাপার রয়েছে। এই তালিকাতে ইংরেজি নিবন্ধের লিংক, কমন্স বিষয়শ্রেণী, একই সাথে ছবি আপলোডেরও লিংক পাচ্ছে অংশগ্রহণকারীরা। সেক্ষেত্রে সমস্যা দেখি না। কোন নাম বিদঘুটে মনে হলে সেটি বর্তমান তালিকাতেওতো পরিবর্তন করতে হবে। আর নতুন তালিকা করলে সিগনেচার বা মান যাচােইয়ের সাথে সম্পর্ক বুঝি নাই। এগুলো হুবহু উইকিপিডিয়া ১৫ এর নিবন্ধ কনটেস্টেরমত করে যাচাই বা পর্যালোচনা করার চিন্তা, সুতরাং ঝামেলা হওয়ার কথা নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৩, ১৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
  •  সমর্থন

Sumita Roy Dutta (আলাপ) ১৭:৪৪, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)


পুরাতন স্থাপনার নামে নিবন্ধ

রাজশাহী কলেজ প্রশাসনিক ভবন

ঢাকা বিশ্ববিদ্যালয় এর কার্জন হল পুরাকীর্তি হিসেবে স্বীকৃত। কার্জন হল ১৯০৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিলো। রাজশাহী কলেজের প্রশাসনিক ভবন ১৮৮৪ সালে প্রতিষ্ঠিত। ব্রিটিশ ভারতীয় ঔপনিবেশিক স্থাপত্যের ভাল উদাহরণ হিসেবে ধরা হয় রাজশাহী কলেজের প্রশাসনিক ভবনের এই স্থাপনাটিকে। এটার নামে কি আলাদা নিবন্ধ করা যাবে? --Nahid Hossain (আলাপ) ১১:৫২, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

নিশ্চয়ই যাবে। স্থাপত্য ও ঐতিহাসিক গুরুত্ববহ এমন একটি স্থাপনার জন্য নিবন্ধ থাকা উচিত।  – তানভির (আলাপ) ১২:৪৫, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
ঐতিহাসিক যেকোন স্থাপনার জন্যই নতুন নিবন্ধ তৈরি করা যেতে পারে। বিভিন্ন সময় কলেজ বা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনের নামে আলাদা নিবন্ধ এই জন্য করতে নিরোৎসাহীত করা হয় যে, ওই সব ভবনের একটি নিবন্ধ হতে যে তথ্য প্রয়োজন সেগুলো আলাদা একটি নিবন্ধ তৈরির জন্য যথেষ্ঠ হয় না। এরকম ক্ষেত্রে একটি নতুন নিবন্ধের জন্য যে পরিমান তথ্য প্রয়োজন সেটি থাকলে সমস্যা দেখি না।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩০, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

নিবন্ধের নাম স্থানান্তরের যুক্তি কি?

সিন্ধুতাই সাপকাল নিবন্ধটির নাম সিন্ধুতাই সপকালে কেন স্থানান্তরিত করা হল? এখানে তো সিন্ধুতাই সাপকালই আছে [১] Sumita Roy Dutta (আলাপ) ১৮:০১, ২২ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

আমি উক্ত নিবন্ধের আলাপ পৃষ্ঠা তৈরি করে দিয়েছি৷ যে ব্যবহারকারী পৃষ্ঠাটি স্থানান্তর করেছেন এই প্রসঙ্গে তাঁর দৃষ্টি আকর্ষণ করতে আপনাকে নিবন্ধটির আলাপ পৃষ্ঠায় একটি আলোচনা শুরু করতে অনুরোধ করছি৷ -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ০৩:৩১, ২৩ সেপ্টেম্বর ২০১৬‎ (ইউটিসি)

ব্যক্তির নামের বানান সংক্রান্ত

ভারতের বিভিন্ন রাজ্যের কৃতি ব্যক্তির নামের বানান বিভ্রাট ঘটায় নিবন্ধ প্রায়শই স্থানান্তর করা এবং এতদ্বসংক্রান্ত বিব্রতকর পরিস্থিতির উদ্ভব ঘটায় তা নিরসনকল্পে এই আলোচনাটি শুরু করা হলো। বর্তমানে এই সমস্যাটি সিন্ধুতাই সপকাল এবং সুরজীৎ পাতর-এ সীমাবদ্ধ রইলেও ভবিষ্যতে উইকিতে এধরনের সমস্যা আরো ঘটবে বিধায় এর একটি গ্রহণযোগ্য সমাধান কাম্য সংশ্লিষ্ট সকলের। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ২০:০৭, ২৭ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

বিষয়টি উপস্থাপনের জন্য আশিক শাওন ভাইকে ধন্যবাদ। আমি আগের মতোই আবারও বলব যে; যে কৃতি ব্যক্তি সম্পর্কে নিবন্ধ লেখা হবে সেই ব্যক্তির ব্যবহৃত/মাতৃভাষার মূল বানানটি ব্যবহার করা উচিত বলে আমি মনেকরি। আলোচনা চলুক। পরমাণু আলাপ ১০:৪০, ২৮ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
যেহেতু বাংলা ভারতেরও একটি অঞ্চলের ভাষা, তাই ভারতীয় বাংলা ভাষীদের মধ্যে যে বানান সর্বাধিক প্রচলিত সেটি ব্যবহার করা উচিত বলে মনে করি। কায়সার আহমাদ (আলাপ) ০৬:৪১, ১১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
শুধু কৃতি ব্যক্তি (সৌরভ গঙ্গোপাধ্যায় - সৌরভ গাঙ্গুলী) কেন? স্থান (অসম - আসাম, গুজরাত - গুজরাট) কিংবা অন্য কিছুর জন্য এ আলোচনাটি প্রযোজ্য বলে মনে করছি। যেহেতু বাংলা উভয় দেশেরই ভাষা, তা-ই স্ব-স্ব দেশকেই নামকরণের দায়িত্ব নিতে হবে। প্রয়োজনে পুণঃনির্দেশনা দেয়া যেতে পারে। সেলক্ষ্যে, দু’টি উপ-পাতা তৈরি করলে বোধহয় ভালোই হবে! - Suvray (আলাপ) ১১:১৩, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

CIS-A2K Newsletter August 2016

Hello,
CIS-A2K has published their newsletter for the months of August 2016. The edition includes details about these topics:

  • Event announcement: Tools orientation session for Telugu Wikimedians of Hyderabad
  • Programme reports of outreach, education programmes and community engagement programmes
  • Ongoing event: India at Rio Olympics 2016 edit-a-thon.
  • Program reports: Edit-a-thon to improve Kannada-language science-related Wikipedia articles, Training-the-trainer programme and MediaWiki training at Pune
  • Articles and blogs, and media coverage

Please read the complete newsletter here. --MediaWiki message delivery (আলাপ) ০৮:২৫, ২৯ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)
If you want to subscribe/unsubscibe this newsletter, click here.

Grants to improve your project

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন:

Greetings! The Project Grants program is currently accepting proposals for funding. There is just over a week left to submit before the October 11 deadline. If you have ideas for software, offline outreach, research, online community organizing, or other projects that enhance the work of Wikimedia volunteers, start your proposal today! Please encourage others who have great ideas to apply as well. Support is available if you want help turning your idea into a grant request.

I JethroBT (WMF) (talk) ২০:১০, ৩০ সেপ্টেম্বর ২০১৬ (ইউটিসি)

Creative Commons 4.0

Hello! I'm writing from the Wikimedia Foundation to invite you to give your feedback on a proposed move from CC BY-SA 3.0 to a CC BY-SA 4.0 license across all Wikimedia projects. The consultation will run from October 5 to November 8, and we hope to receive a wide range of viewpoints and opinions. Please, if you are interested, take part in the discussion on Meta-Wiki.

Apologies that this message is only in English. This message can be read and translated in more languages here. Joe Sutherland (talk) ০১:৩৫, ৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

ঢাকায় উইকিপিডিয়ানদের আড্ডা

সুধী, আগামী ১৪ই অক্টোবর শুক্রবার বিকাল ৪টা থেকে আমরা বাংলা উইকিপিডিয়ানরা ঢাকার পাবলিক লাইব্রেরির সামনে আড্ডা দেবো। উন্মুক্ত এই আড্ডায় আপনাকেও স্বাগতম। আড্ডাটির মূল উদ্দেশ্য উইকিপিডিয়ানদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা ও উইকিপিডিয়ার সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা। ধন্যবাদ। বিস্তারিত এখানে: কার্যক্রম:মিটআপ/ঢাকা উইকিপিডিয়া মিটআপ, অক্টোবর ২০১৬।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৪৫, ১২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

শব্দচয়ন: সমপ্রেমিতা

আমার আলাপ পাতায় ব্যবহারকারী:Roshu Bangal প্রদত্ত নিম্নোক্ত আলোচনার বিষয়ে সকলের মতামত জানতে চাচ্ছি:

জনাব, শরিফ উদ্দীন,

আমি লক্ষ্য করলাম আপনি পর্নোগ্রাফির প্রভাবসমকামিতা নিবন্ধদ্বয়ে যথাক্রমে এইএই সম্পাদনায় কোন কারণ উল্লেখ করা ছাড়াই ‘সমপ্রেমিতা’ শব্দটি অপসারণ বা পরিবর্তন করেছেন। 'সমপ্রেমিতা' শব্দটি 'সমকামিতার' সমার্থক শব্দ হিসেবে বর্তমানে বাংলা ভাষায় প্রচলিত।[১] অনুগ্রহ করে উল্লেখযোগ্য কারণ দর্শানো ছাড়া ‘সমপ্রেমিতা’ শব্দটি অপসারণ বা পরিবর্তন করবেন না। তাছাড়া অবস্থাবিশেষে নির্দিষ্ট ভাব প্রকাশে সমপ্রেমিতা শব্দটি অধিক উপযোগী। এজন্য আমি আপনার পরিবর্তনগুলোকে পূর্বাবস্থায় নিয়ে যাচ্ছি।
প্রসঙ্গত উল্লেখ্য যে, পর্নোগ্রাফির প্রভাব নিবন্ধটি আমিই তৈরি করেছি। গুরুত্বপূর্ণ শব্দাবলি সংশোধনের বিষয়ে আমাকে আপনার অবহিত করা উচিৎ ছিল বলে আমি মনে করি। আপনি চাইলে নিবন্ধের আলাপ পাতায়ও কারণ উল্লেখ করতে পারতেন।
সর্বপোরি, উইকি একটি উদারনৈতিক মঞ্চ। এখানে সম্পাদকদের কাছ থেকেও উদারনৈতিক মনোভাবই প্রত্যাশিত। ধন্যবাদ।

আরও দেখুন

তথ্যসূত্র

  1. "সমপ্রেমিতা"Bangla Dictionary। সংগ্রহের তারিখ অক্টোবর ১২, ২০১৬  |website= এ বহিঃসংযোগ দেয়া (সাহায্য)
আপনি উপরে যা যা বললেন সেই একই কথাগুলো আলোচনাসভায় পেশ করে বার্তা রাখুন, এতে সার্বিক ঐকমত্য্যের ভিত্তিতে সিদ্ধান্ত হবে, ততক্ষণ পর্যন্ত উক্ত সম্পাদনা পূর্বাবস্থায় রাখাই শ্রেয় বলে মনে করছি। ধন্যবাদ আপনাকে। শরীফ (আলাপ) ২১:৩৯, ১৪ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
বাংলা ভাষায় সমকামিতার সমার্থক শব্দ সমপ্রেমিতা হতে পারে এবং অভিধানেও থাকতে পারে তবে বাংলা ভাষাভাষী মানুষের কাছে সমকামিতা শব্দটি ই সবচেয়ে বেশি পরিচিত ও প্রচলিত। তাই সমকামিতা ব্যবহারের পক্ষে। কায়সার আহমাদ (আলাপ) ১৫:০৮, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

বিষয়শ্রেণীতে সংখ্যার ক্রম ঠিক রাখার ব্যবস্থা

সুধী, আপনারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বাংলার উইকিগুলিতে বিষয়শ্রেণীতে সংখ্যাগুলি ঠিক ভাবে সাজানো থাকে না। উদহারণস্বরূপ, ২০-৯৯-এর পূর্বে ১০০-১৯৯ সংখ্যাটি থাকে, ফলে অনেক সময়ই ভ্রান্তি তৈরি হয় (যেমন এই বিষয়শ্রেণীতে ৬০-এর পরে ৮ এসেছে)। উইকিমিডিয়া ফাউন্ডেশনের কমিউনিটি টেক দল এই সমস্যার সমাধান করে বিভিন্ন উইকিতে তা প্রচলন করে চলেছে। সেই অনুযায়ী, এই সম্প্রদায়ের সমর্থন লাভ করলে তার ভিত্তিতে বাংলা উইকিতেও এই সমস্যার সমাধান ঘটবে। সম্প্রদায়ের সকলের সমর্থন কামনা করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:০৪, ১৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

হুমম, করা প্রয়োজন  সমর্থন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪০, ১৬ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন-শাহাদাত সায়েম (আলাপ) ০১:১৫, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন বিভ্রান্তকর অবস্থা কাটবে। কায়সার আহমাদ (আলাপ) ০২:৩৬, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন-- Atudu (আলাপ) ০৩:২৯, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন-- শরীফ (আলাপ) ০৪:৫২, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
সুন্দর প্রস্তাবনায় স্বীয়  সমর্থন ব্যক্ত করছি। - Suvray (আলাপ) ১১:০০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
প্রয়োজন। সমর্থন -- Muḥammad (আলাপ) ১১:৫৮, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন --আফতাব (আলাপ) ১৪:১৭, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন --Intakhab (আলাপ) ১৯:১০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন --Dolon Prova (আলাপ) ১৫:৪১, ১৮ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন --Anup Sadi (আলাপ) ১৮:৩৫, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন ----রাজু (আলাপ) ১৪:১০, ২৩ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন --- ইয়াহিয়া (আলাপ) ১৯:০৭, ২৪ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন ~ মহীন (আলাপ) ১১:২৫, ৫ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

উইকিপ্রকল্প টেমপ্লেট

উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৫/৯-১২#উইকিপ্রকল্প টেমপ্লেটউইকিপিডিয়া আলোচনা:সম্মিলন/কলকাতা ১৪#বট আলোচনায় সিদ্ধান্ত হয়েছিল বাংলা উইকি ইংরেজি উইকিত মত শতশত উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহার করবে না। শুধুমাত্র একটি উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহার করবে। পরে মূল্যায়নের নীতি ঠিক করে যেয়ে সেই সময়ে (২০১৫ সালে) আলোচনা থেমে যায়।

আমি পূর্বের দুটি আলোচনার সিদ্ধান্ত অনুসারে বর্তমানে বাংলা উইকিতে থাকা সকল উইকিপ্রকল্প টেমপ্লেটকে শুধুমাত্র একটিতে আনার কাজ শুরু করতে চাচ্ছি। অর্থাৎ সকল উইকিপ্রকল্প টেমপ্লেটকে টেমপ্লেট:উইকিপ্রকল্প মূল্যায়ন দ্বারা প্রতিস্থাপন করা। কারো কোন আপত্তি থাকলে জানান।

(পূর্বের আলোচনায় অংশগ্রহণকারীদের জন্য বিজ্ঞপ্তি: @Pasaban, Arindam Maitra, Bodhisattwa, BengaliHindu, ANKAN GHOSH DASTIDER, এবং Jayantanth:) --আফতাব (আলাপ) ১৭:১০, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
আমার কোনো আপত্তি নাই। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:১২, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন করছি। অত্যন্ত চমৎকার একটি উদ্যোগ। টেমপ্লেটটাও দেখতে বেশ ভালো হয়েছে, আফতাব ভাই। --শরীফ (আলাপ) ১৮:৫৪, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
আমারও কোন আপত্তি নেই। -- বোধিসত্ত্ব (আলাপ) ২১:০২, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন এইবার হয়ত কাজ শুরু হবে। আশায় রইলাম। @Aftabuzzaman:ভাই আমায় একটু জানাবেন কি করছেন।Pasaban (আলাপ) ০৯:৪০, ১৮ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
উইকিপ্রকল্প টেমপ্লেট ব্যবহারের ক্ষেত্রে একটি নির্দিষ্ট টেমপ্লেটই ব্যবহারের জন্য বাধ্য করার কারণ কি বুঝতে পারছি না। আলাদা টেমপ্লেট ব্যবহারে সমস্যা কি তাও বুঝতে পারছি না। টেমপ্লেট:উইকিপ্রকল্প মূল্যায়ন এর বদলে টেমপ্লেট:উইকিপ্রকল্প অলিম্পিক বা টেমপ্লেট:উইকিপ্রকল্প বাংলাদেশ বা অন্য কোন প্রকল্প টেমপ্লেট ব্যবহার করলে ফলাফল মানে বিষয়শ্রেণী, মূল্যায়ন যদি করা হয় তা একইভাবে হবে আর যদি না করা হয় তবে কোন টেমপ্লেট লাগিয়েই কোন লাভ নেই নিশ্চিয়। কায়সার আহমাদ (আলাপ) ১০:২৩, ১৮ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
পটভূমিটা জানিনা বলে বিষয়টা ঠিক বুঝতে পারলাম না। কল্যাণ সরকার (আলাপ) ১৮:৩৯, ১৯ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
কোনো আপত্তি নাই। --অংকন (আলাপ) ০১:৫৬, ২৩ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

একীভূতকরণ

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের বেশ কয়েকটি স্থাপনার মৌলিক বিষয় এক। তারা কোন কোন ক্ষেত্রে একটি বড় প্রত্নতাত্ত্বিক এলাকার অন্তর্গত একাধিক বিষয়গস্তর জন্য একাধিক নাম দিয়েছে, তাই সেটি অনুসরণ করতে গিয়ে উইকিতে একই বিষয়ের জন্য একাধিক নাম বিশিষ্ট নিবন্ধ তৈরি হয়েছে (যেমন- উয়ারী-বটেশ্বর আর পরিত্যক্ত ভিটা (উয়ারী))। যদিও উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী তা বেমানান। সাত মসজিদ নামে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের স্বীকৃত স্থাপনা আছে, আবার এর পাশের অজানা একটা সমাধির জন্যও অধিদপ্তর আলাদা নাম, ক্রমিক নং দিয়ে স্থাপনার উল্লেখ করেছে। কিন্তু উইকির নীতিমালা অনুযায়ী তো সাত মসজিদ নামের নিবন্ধেই ঐ সমাধির তথ্য সন্নিবেশিত থাকবে। সামান্য ঐ সমাধিটির জন্যে (যদি না তা খুব মহৎ কিছু হয়ে থাকে) তো উইকিতে একটা নিবন্ধ থাকতে পারে না। তাই 'উয়ারী বটেশ্বর' নামেই কেবল একটা নিবন্ধ থাকতে পারে, 'পরিত্যক্ত ভিটা (উয়ারী)' নামে নয়। দ্বিতীয়টির যদি কোন বিশেষত্ব থেকেও থাকে (যদিও বর্তমান আর্টিকেলে নেই) তবে তা উয়ারী-বটেশ্বর নিবন্ধেই অন্তর্ভুক্ত করা শ্রেয়। সবার মতামত প্রত্যাশা করছি।  – তানভির (আলাপ) ১৬:৪২, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

এই ধরণের নিবন্ধগুলো যদি আরো বেশি বর্ণনাত্মক হয়, ভিন্ন বা বিশেষ বৈশিষ্ট্যসম্পন্ন হয়, সেক্ষেত্রে পৃথক নিবন্ধ হতে পারে। তবে আলোচ্য নিবন্ধের ক্ষেত্রে তেমনটা দেখা যাচ্ছে না। অতএব একত্রীকরণে একমত । --অংকন (আলাপ) ১৬:৫৬, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
একমত । এ দুয়ের পার্থক্য আলাদা নিবন্ধ হিসেবে রাখার মত কিছু বলে মনে হচ্ছে না। একীভূতকরণ করাটাই যৌক্তিক সিদ্ধান্ত। -- শরীফ (আলাপ) ২০:২৪, ২২ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
এ দুটি অবশ্যই একই স্থান। অন্য ক্ষেত্রে যেমন, একই প্রত্নস্থলের কয়েকটি নিদর্শনকে আলাদা আলাদা করা হয়েছে এটার ক্ষেত্রে এমনটিও ঘটেনি, প্রত্নতত্ত্ব অধিদপ্তর ও আমাদের নামে একটু ঝামেলা হয়েছে, এই যা। যেহেতু এটা নিবন্ধ সৃষ্টিকারীর ভুল নয় সেহেতু বিশেষ বিবেচনায় আমি ওই নিবন্ধটি গৃহীত করে দিলাম এবং রিডাইরেক্টও করে দিয়েছি। আর একই স্থানের কয়েকটা স্থান সম্পর্কে, যদি আলাদা স্থানের ক্ষেত্রে আলাদা নিবন্ধ লেখারমত গুরুত্বপূর্ণ তথ্য থাকে সেক্ষেত্রে আলাদা রাখা যায় না হলে মূল নিবন্ধে একটি অনুচ্ছেদ দিয়ে নাম মূলটাতে রিডাইরেক্ট করে দেওয়া যেতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০৪, ২৩ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
নাহিদ ভাইকে , ধন্যবাদ । -- Muḥammad (আলাপ) ০৯:৩১, ২৩ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

নতুন ফলক প্রয়োজন: “এ নিবন্ধের তথ্য হালনাগাদ করা আবশ্যক”

অনেক নিবন্ধ আছে যার তথ্য বিশেষ করে পরিসংখ্যান বছর বছর বা নিদিষ্ট মেয়াদে পরিবর্তিত হয়। এ সবের জন্য, বিশেষ করে যখন সংশ্লিষ্ট তথ্যের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়, তখন একটি ফলক (ট্যাগ) প্রয়োজন যাতে লেখা থাকবে “এ নিবন্ধের তথ্য হালনাগাদ করা আবশ্যক”। এছাড়াও একটি লগ পাতা থাকবে যাতে এ ধরণের নিবন্ধের তালিকা থাকবে। --Faizul Latif Chowdhury (আলাপ) ১৪:৪০, ৩০ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

{{হালনাগাদ}} ব্যবহার করেন। --আফতাব (আলাপ) ১৫:০০, ৩০ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

ঢাকায় উইকিপিডিয়ানদের আড্ডা

সুধী, আগামী ৫ই নভেম্বর শনিবার বিকাল ৫টা থেকে আমরা বাংলা উইকিপিডিয়ানরা ঢাকার বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক-এর অফিসে আড্ডা দেবো। উন্মুক্ত এই আড্ডায় আপনাকেও স্বাগতম। আড্ডাটির মূল উদ্দেশ্য উইকিপিডিয়ানদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা ও উইকিপিডিয়ার সাম্প্রতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা। ধন্যবাদ। বিস্তারিত এখানে: কার্যক্রম:মিটআপ/ঢাকা উইকিপিডিয়া মিটআপ, নভেম্বর ২০১৬।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৩, ৩১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

ময়মনসিংহ জেলা নিবন্ধ প্রসঙ্গে

ময়মনসিংহ জেলা নিবন্ধটিতে গত ৩ অক্টোবর ২০১৬ Roshu Bangal এমন একটি সম্পাদনা করেন যাতে তিনি ১১,০৩৬ বাইট তথ্য মুছে ফেলেন। কারণ হিসেবে যা উল্লেখ করেন তা বোধগম্য নয় আমার কাছে। দেখুন এখানে। কোনো আলোচনা ছাড়াই এগার হাজার বাইট পরিমাণ তথ্য মুছে ফেলা হয়েছে। সেসব তথ্যের ভেতর ছিলো জেলার ইতিহাস, কৃতি ব্যক্তিত্বসহ আরো অনেক কিছু যেসব তথ্যের অনেকগুলোর তথ্যসূত্র ছিলো। উল্লেখ করা যেতে পারে যে উক্ত পরিমাণ তথ্য সংগ্রহ করতে কী পরিমাণ শ্রমই না সম্পাদকগণের দিতে হয়েছিল।--Anup Sadi (আলাপ) ১৫:৫২, ১০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

সম্পাদনাটি বাতিল করা হয়েছে --আফতাব (আলাপ) ১৬:২৫, ১০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

বাংলা প্রতিশব্দ: Genre

Literary genre-এর বাংলা প্রতিশব্দ কী হবে ? সাহিত্যের শাখা/ধারা/বর্গ/রূপ/খাত? - ড. হায়াৎ মামুদ genre অর্থে 'রূপ' শব্দটি ব্যবহার করেছেন। তাহলে subgenre কি 'উপরূপ' হবে? সাহিত্যে 'খাত' শব্দটি অসুন্দর। ভৌতিক সাহিত্য নিবন্ধে 'বর্গ' শব্দ ব্যবহৃত হয়েছে। এটা চলনসই। 'শাখা' বা 'ধারা' শব্দগুলোও চলবে। কোনটি উপযুক্ত প্রতিশব্দ হবে - পরামর্শ দিন।

Literary genre-এর বাংলা প্রতিশব্দ “সাহিত্যের শাখা” হতে পারে; হতে পারে “সাহিত্য শ্রেণী”। ধারা, ধাত এগুলো লাগসই মনে হচ্ছে না। “বর্গ” শব্দটি উপযুক্ত কিন্তু মনে ধরছে না। “আঙ্গিক” শব্দটি চলবে কি-না ভাবছি। “শাখা” লিখলে “উপশাখা” মানানসই ভাবে ব্যবহার করা যায়। শ্রেণী লিখলে “উপশ্রেণী” লিখতেও দোষ নেই অবশ্য। “সাহিত্য গোত্র” কি একটু অসাহিত্যিক শোনায় না? কিংবা “সাহিত্য “গোষ্ঠী”? --Faizul Latif Chowdhury (আলাপ) ১৯:০৭, ১১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
Literary genre-এর বাংলা প্রতিশব্দ হিসাবে অনেক জায়গাতেই “সাহিত্যের ধারা” শব্দ ব্যবহার হয়। তবে "আঙ্গিক" শব্দটিও চলতে পারে। অবাঙ্ময় (আলাপ) ০১:৩৯, ২১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)


এই বিষয়ে একটা নিবন্ধ আমি লিখেছিলাম, তা নিয়ে কিছু সমস্যা হয়েছে, এ বিষয়ে সম্প্রদায় কি ভাবছে, সেটা আমি জানতে ইচ্ছুক। লেখাটিতে সাধারণ অংশগুলি লেখার পর আমি তাম্রশাসনটির মূল পাঠ এবং বঙ্গানুবাদ দিয়েছিলাম। এই অংশদুটি অপসারণ করে আমাকে বলা হয় ঐ অংশ দুটি উইকিসংকলনে চালান করতে (আমার আলাপ পাতা দেখুন)। আমি মূলত ইংরেজি ও বাংলা উইকিসংকলনেই কাজ করে থাকি, তাই আমি জানি যে ঐ অংশদুটি উইকিসংকলনে দেওয়া যাবে না। আমার আলাপ পাতায় আমি তার ব্যাখ্যা দেওয়ার পর অন্য প্রশাসক মূলপাঠ ও বঙ্গানুবাদ অংশদুটি পাদটীকা হিসেবে জুড়ে দিয়েছেন। এ কাজটি তিনি করেছেন আমার sandbox-এ রাখা draft copy থেকে, ফলে মূল নিবন্ধে আমি যে সংশোধন করেছিলাম, সেগুলি বাদ গেছে। তাছাড়া এখন মূলপাঠ নিচে, বঙ্গানুবাদ ওপরে, আসল পাদটীকা ও বঙ্গানুবাদের লাইনগুলির অদ্ভুত মিশ্রণ, সব মিলিয়ে নিবন্ধটা একটা জগাখিচুড়ি অবস্থায় আছে। কি বলতে চাওয়া হচ্ছে কিছু বোঝা মুশকিল। কাউকে যদি বলি, আমি একটা নিবন্ধ লিখেছি, একটু দেখে বল কেমন হয়েছে, সে নিশ্চিতই আমাকে রাঁচী যাওয়ার পরামর্শ দেবে। কাজেই মূলপাঠ ও বঙ্গানুবাদ পাদটীকায় রাখলে চলবে না, হয় আলাদা section হিসেবে রাখতে হবে, নচেৎ বাদ দিতে হবে; পাদটীকায় রাখলে খিচুড়ি দাঁড়াবে। এ ব্যাপারে অন্য সতীর্থদের কোন বক্তব্য থাকলে আমি জানতে ইচ্ছুক। সম্প্রদায় যাতে informed opinion দিতে পারে, তাই আমি তাম্রশাসনটির গুরুত্ব, লেখাটির বিশেষত্ব, কেন তা উইকিসংকলনে স্থানান্তরযোগ্য নয়, সেগুলি নিচে ব্যাখ্যা করলাম।

  1. এই তাম্রশাসনে মহেন্দ্রপাল নামে এক নতুন রাজার অস্তিত্ব প্রমাণিত হয়, যিনি ছিলেন পাল সম্রাট দেবপালের পুত্র ও পরবর্তী রাজা। ফলে অন্যান্য পাল রাজাদের রাজত্বকাল ১৫ বছর করে পিছিয়ে গেছে; এটাও জানা গেছে বিভিন্ন মন্দিরলেখ থেকে আগেকার ধারণা, যে প্রতিহার রাজা প্রথম মহেন্দ্রপাল বাংলা ও বিহারের ব্যাপক অংশ দখল করেছিলেন, তা সত্য নয়, ঐ মন্দিরলেখগুলি পালবংশীয় মহেন্দ্রপালের। ফলে এই তাম্রশাসনটির ব্যাপক ঐতিহাসিক গুরুত্ব আছে।
  2. বাংলা হরফে এই তাম্রশাসনের মূল পাঠ প্রাপ্য নয়। ঢাকা থেকে ১৯৯১ সালে প্রকাশিত পাঠটি অশুদ্ধ পাঠ।
  3. এই তাম্রশাসনের কোন বঙ্গানুবাদ অনলাইনে কোথাও নেই, শুধু আলোচ্য নিবন্ধ ছাড়া। (অশোক চট্টোপাধ্যায়-শাস্ত্রীর পাল অভিলেখ-সংগ্রহ অনলাইনে প্রাপ্য নয়)
  4. মূল তাম্রশাসনটি নবম শতাব্দীর, তাই তা পাবলিক ডোমেন।
  5. ১৯৮৭ সালে আবিষ্কৃত হওয়ায় যে সব বইতে বা নিবন্ধে এই তাম্রশাসনের পাঠ দেওয়া আছে বা আলোচনা আছে, সেগুলি, বলা বাহুল্য, কপিরাইটের আওতায় পড়ে। ফলে সম্পূর্ণ বই বা নিবন্ধ উইকিসংকলনে দেওয়া যাবে না। শুধু মূলপাঠ যে পাতাগুলিতে আছে সেগুলি কেটে নিয়েও উইকিসংকলনে দেওয়া যাবে না, যেহেতু অনলাইনে প্রাপ্য একমাত্র মূলপাঠটি ও তার ইংরেজি অনুবাদ, দুটোতেই নানারকম ভুল আছে, যা আমায় সংশোধন করতে হয়েছে। (নিচে ব্যাখ্যা আছে)।
  6. উইকিসংকলনের সাধারণ নিয়ম অনুযায়ী একমাত্র পূর্বপ্রকাশিত (সম্পাদকের স্ব-প্রকাশিত নয়) লেখাই তাতে দেওয়া যায়। সম্পূর্ণ বই বা নিবন্ধ দিতে হয়, কয়েকটা পাতা কেটে নিয়ে যোগ করা—এটা সব উইকিসংকলনেই নিরুৎসাহিত। প্রকাশিত লেখায় যা আছে, তাই রাখতে হয়, বানান ভুল সহ। ফলে অনুবাদ, তথ্য বা ব্যখ্যায় ভুল থাকলে সেটা দেখানোর সুযোগ নেই। বাংলা উইকিসংকলনে বর্তমানে স্ক্যান ছাড়া লেখা নেওয়া হচ্ছে না। বলা বাহুল্য, ১৯৮৭ সালে আবিষ্কৃত তাম্রশাসনের পাঠ বা অনুবাদ দেওয়া আছে, এমন কোন পাবলিক ডোমেন বই বা নিবন্ধের অস্তিত্ব নেই।
  7. আমি নিবন্ধটিতে মূল পাঠ দিয়েছিলাম ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের এপিগ্রাফিয়া ইন্ডিকা ৪২তম খন্ডে প্রকাশিত কে. ভি. রমেশ ও এস. সুব্রহ্মণ্য আয়ারের Māldā District Museum Copper-Plate Charter of Mahēndrapāladēva, Year 7 নিবন্ধ থেকে। এই নিবন্ধে নানারকম ভুল আছে, যথা—
    1. মূল পাঠের ভুল আছে। কিছু অংশ set format, সমস্ত পাল তাম্রশাসনেই পাওয়া যায়। ঐ অংশগুলির পাঠোদ্ধারের ভুল আমি অন্যান্য তাম্রশাসনের পাঠ থেকে শুধরে নিয়েছি। (অর্থাৎ পাদটীকায় শুদ্ধরূপ দেখিয়েছি)
    2. কিছু কিছু জায়গায় একটা পাঠ দিয়ে বন্ধতীতে তা শুদ্ধ করা হয়েছে। এই শুদ্ধিকরণগুলিতেও ভুল আছে। যথা লেখনকে লেপন এবং দশাপচারকে দশাপরাধ রূপে বন্ধনীতে শোধরানো হয়েছে, এখানে মূল পাঠই ঠিক, শুদ্ধিকরণটা ভুল।
    3. রমেশ ও আয়ারের নিবন্ধের স্ক্যান আছে Digital Library of India-তে। সাদা-কালো স্ক্যান, ফলে ছোট জিনিসগুলি স্ক্যানে ভাল ফোটে নি, diacritical marks প্রায়ই উধাও। ফলে আকার, ঈকার, শ-স ভেদ অনেক সময়ই বোঝা যাচ্ছে না। এগুলি আমাকে শব্দের অর্থ থেকে বুঝে নিতে হয়েছে। জায়গার নামের ক্ষেত্রে শব্দার্থ যথেষ্ট নয়, তাই মূল প্লেটের ঝাপসা ছবির সাহায্য নিতে হয়েছে। সিদ্ধমাতৃকা লিপি বাংলা ও দেবনাগরীর পূর্বসূরী হওয়ায় একই ধাঁচের লিপি; ই-কার ব্যঞ্জনবর্ণের বাঁদিকে এবং ঈ-কার ডান দিকে থাকে। এভাবে প্লেটের ছবি থেকে বানান স্থির করতে হয়েছে। এমনটা উইকিসংকলনে সম্ভব নয়।
    4. ইংরেজি অনুবাদেও বিস্তর ভুল। প্রখ্যাত ঐতিহাসিক গৌরীশ্বর ভট্টাচার্য Facets of Indian Culture বইতে দ্বিতীয় গোপালের তাম্রশাসন সম্বন্ধে তাঁর নিবন্ধে মন্তব্য করেছেন যে যথেষ্ট সংস্কৃত জ্ঞানের অভাব এবং পালবংশের ইতিহাস সম্পর্কে অজ্ঞতার কারণেই রমেশ ও আয়ারের নিবন্ধে এই ভুলগুলি হয়েছে। যথা একটা শ্লোকের অনুবাদে দেওয়া হয়েছে দেবপালের মায়ের নাম ছিল বিক্রমাদেবী। দেবপালের মুঙ্গের ও নালন্দা তাম্রশাসনে পরিষ্কার দেওয়া আছে যে তাঁর মায়ের নাম ছিল রণ্ণা দেবী। ফলে এখানে অনুবাদ হবে দেবপাল ছিলেন বিক্রমশীল; তাঁর মায়ের নাম বিক্রমা ছিল, এমন অনুবাদ হবে না। আরেক জায়গায় শিবের কামদেব-দহনের সঙ্গে দেবপালের কামরূপ-জয়ের তুলনা আছে। দেবপাল যে কামরূপ বা প্রাগ্‌জ্যোতিষ (অসম) জয় করেছিলেন, তা নারায়ণপালের ভাগলপুর তাম্রশাসনে উল্লিখিত আছে। এই দ্বৈত অর্থের শ্লোকটির অনুবাদে রমেশ ও আয়ার শিবপক্ষে কামদেব-দহন এবং দেবপাল-পক্ষে কামবাসনা দহন (destroying all passions) দেখিয়েছেন; বাংলার ইতিহাস সম্পর্কে অজ্ঞতাই এর কারণ; দেবপাল রাজা ছিলেন, সন্ন্যাসী নয়, তাঁর পক্ষে কামবাসনা দহনের কোন অর্থই হয় না। এখানে শিবপক্ষে কামরূপ মানে কামদেব এবং দেবপাল-পক্ষে কামরূপ মানে কামরূপ রাজ্য।
    5. সংস্কৃত-জ্ঞানের অভাবজনিত ভুলও আছে রমেশ ও আয়ারের ইংরেজি অনুবাদে। Set format অংশটির অনুবাদে আমি গৌড়লেখমালায় (১৯১২) অক্ষয়কুমার মৈত্রেয়-কৃত খালিমপুর তাম্রশাসনের অনুবাদের সাহায্য নিয়েছি। অন্যান্য অংশে আপাত-দৃশ্য ভুলগুলি বঙ্গানুবাদে শুধরে নিয়েছি, আশা করা যায় পরে অন্য কোন সম্পাদক বাকি ভুলগুলি শোধরাতে পারবেন। বঙ্গানুবাদটা আমার original হওয়ায় এটা উইকিসংকলনে দেওয়ার প্রশ্নই নেই।

আশা করা যায়, উপরের আলোচনা থেকে সম্প্রদায়ের সদস্যরা মেনে নিতে পারবেন, কেন লেখাটা উইকিসংকলনে দেওয়া যাবে না (যা আমাকে করতে বলা হয়েছে)। এখন উইকিপিডিয়ায় লেখাটা রাখা যাবে কিনা তা সম্প্রদায় বিবেচনা করুক। রাখলে মূলপাঠ ও বঙ্গানুবাদ নিবন্ধের মূল অংশেই থাকা উচিত, পাদটীকায় নয়। Hrishikes (আলাপ) ০৩:৫১, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

@Hrishikes:দা, আপনার আপত্তি অনুসারে, আমি আমার সম্পাদনা রোলব্যাক করেছি, অর্থাৎ পাদটীকা থেকে মূল পাঠ ও বঙ্গানুবাদ সরিয়ে নিয়েছি। - বোধিসত্ত্ব (আলাপ) ০৪:১৮, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
@Bodhisattwa: তুমি যা করেছ, তাতে আমি নিজে হস্তক্ষেপ করব না, প্রশাসকদের প্রতি আমার সম্মান আছে। কিন্তু জিনিসটা যেহেতু আমি সম্প্রদায়ের সমীক্ষার জন্য দিয়েছি, তাই সাধারণ সৌজন্যবোধে অন্যদের মতামতের জন্য তোমার অপেক্ষা করা উচিত ছিল, তাই নয় কি? এখন মূলপাঠ ও বঙ্গানুবাদ দেখতে না পেয়ে অন্যরা তো মতামত দিতেই পারবে না। Hrishikes (আলাপ) ০৪:৫২, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
@Hrishikes:দা, যেহেতু আপনার আপত্তি মূলতঃ আমার সম্পাদনার কারণে, সেহেতু আমি সৌজন্যতাবশতঃই আমার সম্পাদনা সরিয়ে নিয়েছি। নিবন্ধের ইতিহাসে সমস্তই নথিভুক্ত রয়েছে, সেখানে সকলে খুব সহজেই বুঝতে পারবেন, কি ঘটেছে। যারা বুঝতে পারবেন না, তাঁদের জন্য বলি, এই নিবন্ধে প্রথমে হৃষিকেশদা তাম্রশাসনের মূল পাঠ ও বঙ্গানুবাদ যোগ করেছিলেন, যা @NahidSultan: সরিয়ে দেন, কারণ তাঁর মতে সম্পূর্ণ লিপি উইকিপিডিয়ায় না থেকে উইকিসংকলনে থাকা উচিৎ। এই সংক্রান্ত আলোচনা এখানে পাবেন। এরপর আমি নিবন্ধের পাদটীকা অংশে মূলপাঠ ও তাঁর বঙ্গানুবাদ নিয়ে আসি, কারণ আমার মনে হয় পাদটীকা অংশে মূল পাঠ রাখা যেতে পারে। যাই হোক, তারপর স্ক্রিপ্টরিয়ামে এই আলোচনায় হৃষিকেশদা আপত্তি জানানোয় আমি আমার সম্পাদনা ফিরিয়ে নি। এখন সম্প্রদায়ের আলোচনার বিষয় হল, মূল পাঠ ও তাঁর বঙ্গানুবাদ উইকিপিডিয়ায় রাখা যাবে কি না, যেখানে আমার করা সম্পাদনার কোন ভূমিকা নেই। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:০৬, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
বর্তমানে আমি উইকিসংকলনে গৌড়লেখমালা প্রুফরিড করছি। বাংলা সংক্রান্ত বহু তাম্রশাসন আছে যা ১৯১২-এর পরে আবিষ্কৃত হয়েছে, সম্প্রদায়ের সম্মতি পাওয়া গেলে পরে বাকিগুলিও এখানে দেওয়ার চেষ্টা করা যাবে। Hrishikes (আলাপ) ০৭:২৯, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
কাকতালীয় হলেও বাস্তব যে আমি সম্প্রতি ৪৫টি শিলালিপির একটি গ্রন্থের প্রাক-মুদ্রাংকণ সম্পাদনা করছি। ফলে এ বিষয়ে পাণ্ডিত্য না থাকলেও কিছু মন্তব্য করবার অধিকার অর্জন করেছি। আমি নিশ্চিত যে আলোচ্য নিবন্ধে বা যে কোন তাম্রলিপি বা শিলালিপি বিষয়ক নিবন্ধে উক্ত লিপির মূলপাঠ ও বঙ্গানুবাদ যোগ করা স্বাভাবিক, এটা পাদটীকার বিষয় নয়। বর্জনের প্রশ্ন অবান্তর। ও হাঁ, এটা উৎসাহব্যঞ্জক যে অতীতের ভুলগুলো শুধরেই উইকিতে নিবন্ধ যোগ হচ্ছে। শুদ্ধ পাঠের নিবন্ধটি (২০১৪) সম্ভবত আমার সংগ্রহেেআছে, দেখে নেব, যদি সহজে খুঁজে পাই। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৭:২৫, ২১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

CIS-A2K Newsletter October 2016

Hello,
CIS-A2K has published their newsletter for the months of October 2016. The edition includes details about these topics:

  • Blog post Wikipedia Asian Month — 2016 iteration starts on 1 November — a revisit
  • Program report: Impact Report form for the Annual Program Grant
  • Program report: Kannada Wikipedia Education Program at Christ university: Work so far
  • Article: What Indian Language Wikipedias can do for Greater Open Access in India
  • Article: What Indian Language Wikipedias can do for Greater Open Access in India
  • . . . and more

Please read the complete newsletter here. --MediaWiki message delivery (আলাপ) ০৫:১৮, ২১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
If you want to subscribe/unsubscribe this newsletter, click here.


মূল পাতার বিষয়তালিকা প্রসঙ্গে

মূল পাতায় নিবন্ধের বিষয়তালিকায় ধর্ম অনুচ্ছেদে নাস্তিক্যবাদ ও অন্যান্য ধর্ম আছে কিন্তু আস্তিক্যবাদ ও অজ্ঞেয়বাদ বিষয়শ্রেণী অনুপস্থিত। নিরপেক্ষ বিন্যাস বজায় রাখতে এই দুটি বিষয় অন্তত যোগ করা প্রয়োজন। এ ব্যাপারে সকলের মতামত আশা করছি। ধন্যবাদান্তে -- শরীফ (আলাপ) ১৬:২৭, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

নিরপেক্ষতা বজায় রাখার জন্য বিষয়শ্রেণীটি যোগ করার প্রয়োজনীয়তা রয়েছে। শরীফের সাথে সহমত পোষণ করছি।ইকবাল হোসেন (আলাপ) ১৬:৪২, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
আস্তিক্যবাদ, নাস্তিক্যবাদ ও অজ্ঞেয়বাদ তিনটিই ধর্মীয় দর্শনের মধ্যে পরে এবং ধর্মীয় দর্শন নামে ইতিমধ্যেই একটি বিষয়শ্রেণী যুক্ত আছে। সেক্ষেত্রে, এই তিনটি বাদ দিয়ে শুধু ধর্মীয় দর্শন নামে মূল বিষয়শ্রেণীটি রাখার পক্ষে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫১, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
হয় প্রস্তাবিত দুটো সহ তিনটাই রাখেন অথবা শুধু ধর্মীয় দর্শন রাখেন। এই দুটো অপশনের যে কোন একটি করলেই চলবে। শরীফ (আলাপ) ১৭:০০, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
কেবল 'ধর্মীয় দর্শন' রাখাটাই অধিক যুক্তিযুক্ত বলে মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৭:৩৩, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
তিনটিই রাখার পক্ষে ।এবং বিষয়শ্রেণী গুলোর জন্য আমাদের একটি পাতা তৈরি করা উচিত -- Muḥammad (আলাপ) ১৯:১৮, ২৬ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
কেবল 'ধর্মীয় দর্শন' রাখাটা উচিত বলে মনে করি। বেশি বিষয়শ্রেণি রাখলে পাতাটা বড় হয়ে যাবে। মূল পাতাটি ছোট রাখার উদ্দেশ্যে এমনকি বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া অনুচ্ছেদ বাদ দেয়া যেতে পারে।--সাদি (আলাপ) ০২:৩৩, ২৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
সাদি ভাই, যদিও আমি প্রধান পাতার ডিজাইনের আলোচনার সময় ছিলাম না তবে আমার মনে হয় বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া অনুচ্ছেদটি প্রয়োজন রয়েছে শুধুমাত্র পাঠকের কথা চিন্তা করে। আমরা উইকিপিডিয়ানরা হয়ত খুঁজে খুুঁজে বের করতে পারবো কোন নিবন্ধ কোথায় আছে কিন্তু একজন সাধারণ পাঠক হঠাৎ করে উইকিপিডিয়াতে ঢুকে যদি পছন্দের বিষয় পড়তে চায় তখন সে সংশ্লিষ্ঠ বিষয়শ্রেণী ধরে ধরে বের করতে পারবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৪, ২৭ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
সাধারণ পাঠকদের সুবিধার বিষয়টিতে একমত। ধর্মীয় দর্শন থাকলেই কাজ চলে যাবে; তবে এক্ষেত্রে আস্তিক্যবাদ কিংবা নাস্তিক্যবাদ সম্পর্কিত নিবন্ধগুলো, ধর্মতত্ত্ব বিষয়ক নিবন্ধগুলোর সাথে মিলে যাবে। ফলে নিবন্ধের সংখ্যা বেড়ে গেলে পরবর্তীতে পৃথক বিষয়শ্রেণীর প্রয়োজন পড়তে পারে। - অংকন (আলাপ) ০১:২৩, ২৮ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Editing news n.3-2016

Sorry for the delay in delivering this newsletter!


অন্য আরেকটি ভাষায় এটি পড়ুনবহুভাষী বার্তাপত্রের জন্য সদস্যতার তালিকা

ভিজ্যুয়ালএডিটর
আপনি জানেন কি?
আপনি কি জানেন যে আপনি চাক্ষুষ সম্পাদকে কলাম ও সারি খুব সহজেই পুনঃসজ্জিত করতে পারবেন?
স্ক্রিনশট ছকের গঠন সম্পাদনার জন্য বিকল্পসহ একটি ড্রপডাউন মেনু দেখাচ্ছে


কলাম বা সারির একটি ঘর নির্বাচন করুন যেটি আপনি সরাতে চান। ড্রপডাউন মেনু খোলার জন্য কলাম বা সারির তীরচিহ্নে ক্লিক করুন (প্রদর্শিত)। কলাম স্থানান্তর করতে হয় "আগে স্থানান্তর" না হয় "পরে স্থানান্তর" চয়ন করুন, বা সারি স্থানান্তর করতে "উপরে স্থানান্তর" বা "নীচে স্থানান্তর" চয়ন করুন।

আপনি ব্যবহারকারী নির্দেশিকা পড়তে ও অনুবাদ করতে পারেন, যাতে ভিজুয়াল এডিটর ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে আরও তথ্য রয়েছে।

সর্বশেষ বার্তাপত্র থেকে, ভিজ্যুয়ালএডিটর দল মূলত নতুন উইকিটেক্সট সম্পাদক নিয়ে কাজ করেছে। তারা এছাড়াও কিছু ছোট বৈশিষ্ট্য এবং নতুন মানচিত্র সম্পাদন সরঞ্জাম মুক্তি দিয়েছে। তাদের কাজের বোর্ড ফাব্রিকেটরে উপলব্ধ। আপনি mw:VisualEditor/Weekly triage meetings-এ প্রতি সপ্তাহে সম্পন্ন হওয়া কাজের তালিকায় লিঙ্ক খুঁজে পেতে পারেন। তাঁদের বর্তমান অগ্রাধিকার হচ্ছে বাগ ঠিক করা, বিটা বৈশিষ্ট্য হিসেবে ২০১৭ উইকিপাঠ্য সম্পাদক মুক্তি দেয়া, এবং ভাষা সমর্থন উন্নত করা।

সাম্প্রতিক পরিবর্তনসমূহ

  • এখন আপনি লেখা ছোট বা বড় হিসেবে নির্ধারন করতে পারবেন।[২]
  • অদৃশ্য টেমপ্লেটগুলিকে একটি ধাঁধা আইকন হিসেবে দেখানো হয়েছে। এখন, অদৃশ্য টেমপ্লেটের নাম ধাঁধা আইকনের পাশে প্রদর্শিত হবে।[৩] অনুরূপ একটি বৈশিষ্ট্য লুকানো এইচটিএমএল মন্তব্যগুলির প্রথম অংশ প্রদর্শন করবে।[৪]
  • বিষয়শ্রেণীসমূহ প্রতিটি পৃষ্ঠার নীচের অংশে প্রদর্শিত হবে। আপনি যদি বিষয়শ্রেণীসমূহের উপর ক্লিক করেন, বিষয়শ্রেণীসমূহ সম্পাদনা করার জন্য ডায়ালগ খুলবে।[৫]
  • অনেক উইকিতে, আপনি এখন পাতায় মানচিত্র যোগ করতে পারবেন। সন্নিবেশ মেনুতে যান এবং "মানচিত্র" আইটেম নির্বাচন করুন। আবিষ্কার বিভাগ এই এলাকায় আরও বৈশিষ্ট্য যোগ করছে, যেমন জিওশেপ। আপনি mediawiki.org তে আরও পড়তে পারেন।[৬]
  • যখন আপনি পাতা তৈরি করতে যাবেন তখন "সংরক্ষণ" বোতামটি "পাতা সংরক্ষণ" হিসেবে, এবং যখন আপনি একটি বিদ্যমান পাতায় পরিবর্তন করবেন তখন "পরিবর্তন সংরক্ষণ" হিসেবে দেখা যাবে।[৭] ভবিষ্যতে, "পাতা সংরক্ষণ করুন" বোতামটি "পাতা প্রকাশ করুন" হিসেবে দেখা যাবে। এটি চাক্ষুষ এবং উইকিটেক্সট সম্পাদন ব্যবস্থা উভয়কে প্রভাবিত করবে। আরো তথ্য মেটায় উপলব্ধ
  • চিত্রের গ্যালারী এখন সম্পাদনার জন্য একটি চাক্ষুষ মোড ব্যবহার করবে। আপনি চিত্রের জন্য থাম্বনেল দেখতে পারবেন, নতুন ফাইল যোগ করতে পারবেন, অপ্রয়োজনীয় চিত্র সরাতে পারবেন, টেনে এনে ছাড়ার দ্বারা চিত্র পুনর্বিন্যস্ত করতে পারবেন, এবং প্রতিটি চিত্রের জন্য বিবরণ যোগ করতে পারবেন। গ্যালারির প্রদর্শন মোড, চিত্রের মাপ নির্ধারণ, এবং গ্যালারির জন্য একটি শিরোনাম যোগ করার জন্য "বিকল্প" ট্যাবটি ব্যবহার করুন।[৮]

ভবিষ্যৎ পরিবর্তনসমূহ

চাক্ষুষ সম্পাদক "ধাপ ৬" উইকিপিডিয়ার আওতায় পরবর্তী কয়েক মাসের মধ্যে অবশিষ্ট ১০টি উইকিপিডিয়ার সব সম্পাদকের কাছে প্রদান করা হবে। উন্নয়নকারীরা জানতে চাচ্ছেন যে আপনার ভাষায় চাক্ষুষ সম্পাদকে লিখার অনুভূতি সহজ-সরল প্রাকৃতিক কিনা।। দয়া করে mediawiki.org তে প্রতিক্রিয়া অনুচ্ছেদে আপনার পরীক্ষিত ভাষার নাম ও আপনার মন্তব্য লিখুন। এটি কিছু ভাষাকে প্রভাবিত করবে, যার মধ্যে রয়েছে: থাই, বর্মী এবং আরামাইক

দলটি এখন একটি আধুনিক উইকিটেক্সট সম্পাদক নিয়ে কাজ করছে। ২০১৭ উইকিটেক্সট সম্পাদক দেখতে চাক্ষুষ সম্পাদকের মত হবে, এবং citoid পরিষেবা ও অন্যান্য আধুনিক সরঞ্জাম ব্যবহার করতে পারবে। এই নতুন সম্পাদনা ব্যবস্থা ডেস্কটপ ডিভাইসে একটি বেটা বৈশিষ্ট্য হিসেবে অক্টোবর ২০১৬-এ উপলব্ধ করা হতে পারে। আপনি এই প্রকল্প সম্পর্কে মেইলিং লিস্ট তালিকায় এর সাধারণ অবস্থার হালনাগাদ পড়তে পারেন।

চলুন এক সাথে কাজ করি

Elitre (WMF) ২০:৫৭, ১৭ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

জীবনানন্দ দাশ নিবন্ধের ব্যাপারে প্রস্তাব

ব্যক্তিগত ই-মেইলে যোগাযোগ সম্ভব না-হওয়ায় জনসমক্ষে প্রস্তাব করছি যে কবি জীবনানন্দ দাশ বিষয়ক নিবন্ধটিকে একটি ভাল এবং অতঃপর নির্বাচিত নিবন্ন্ধে উন্নীত করা হোক। এটা আমার একার পক্ষে সম্ভব হচ্ছে না। অভিজ্ঞ সম্পাদকদের কাছে আবেদন এই যে, অনুগ্রহপূর্ব তথ্য যোগ করে, ফটো যোগ করে, কাঠামো ও ভাষাগত সম্পাদনা করে, বানান সংশোধন করে ও যথাযোগ্য পরামর্শ দিয়ে ৩০ নভেম্বর (২০১৬)-এর মধ্যে এই নিবন্ধটিকে একটি স্বয়ংসম্পূর্ণ ভাল নিবন্ধে উন্নীত করুন। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৮:১০, ৩১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)

কথা দিলাম ৩০শে নভেম্বরের মধ্যে এটি অবশ্যই আমরা ভালো নিবন্ধ হিসেবে উত্তীর্ণ করবো :) --যুদ্ধমন্ত্রী আলাপ ২১:১৩, ৩১ অক্টোবর ২০১৬ (ইউটিসি)
ইনশাল্লাহ, প্রচেষ্টা চালাবো।  – তানভির (আলাপ) ১৩:৪৩, ১ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
খুব ভালো উদ্যোগ, আমাদের সবারই উচিৎ আমাদের বাংলা সাহিত্যের প্রাণপুরুষদের নিয়ে একটু হলেও এগিয়ে আসা। এধরণের নিবন্ধগুলোকে নির্বাচিত নিবন্ধে নিয়ে আসা অতীব জরুরী হিসেবে আমি মনে করি। --আবু সাঈদ (আলাপ) ০৯
০০, ৫ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

বিশেষ পাতা অনুবাদ

আমি নিন্মলিখিত বিশেষ পাতাগুলি অনুবাদ করার প্রস্তাব করছি। পূর্বে এগুলি translatewiki.ne থেকে অনুবাদ হত। কিন্তু বর্তমানে সেখানে AdvancedTranslation এক্সটেনশনটি সক্রিয়া না থাকায় এগুলি ফ্যাব্রিকেটরের মাধ্যমে অনুবাদ করতে হবে।

Activeusers = সক্রিয়_ব্যবহারকারী
Allmessages = সব_বার্তা
Allpages = সব_পাতা
Ancientpages = প্রাচীন_পাতা
Badtitle = ত্রুটিযুক্ত_শিরোনাম
Blankpage = খালি_পাতা
Block = বাধাদান
Booksources = গ্রন্থের_উৎস
BrokenRedirects = ভাঙ্গা_পুনর্নির্দেশ
Categories = বিষয়শ্রেণী
ChangeEmail = ইমেইল_পরিবর্তন
ChangePassword = পাসওয়ার্ড_পরিবর্তন
ComparePages = পাতাসমূহের_তুলনা
ConfirmEmail = ইমেইল_নিশ্চিতকরণ
Contributions = অবদানকারী
CreateAccount = নিবন্ধিত হউন
Deadendpages = সংযোগবিহীন_পাতা
DeletedContributions = অপসারিত_অবদান
DoubleRedirects = দ্বৈত_পুনর্নির্দেশ
EditWatchlist = নজরতালিকা_সম্পাদনা
Emailuser = ইমেইল_প্রেরণ
ExpandTemplates_=টেমপ্লেট_সম্প্রসারণ
Export = নির্গমন
Fewestrevisions = কমসংখ্যক_সংশোধন
FileDuplicateSearch = সদৃশ_ফাইল_অনুসন্ধান
Filepath = ফাইলের_পথ
Import = আনয়ণ
InvalidateEmail = অবৈধ_ইমেইল
JavaScriptTest = জাভাস্ক্রিপ্ট_পরীক্ষা
BlockList = বাধাদানের_তালিকা
LinkSearch = সংযোগ_অনুসন্ধান
Listadmins = প্রশাসকের_তালিকা
Listbots = বটের_তালিকা
Listfiles = ফাইলের_তালিকা
Listgrouprights = দলগত_অধিকারের_তালিকা
Listredirects = পুনর্নির্দেশের_তালিকা
ListDuplicatedFiles = সদৃশ_ফাইলের_তালিকা
Listusers = ব্যবহারকারীর_তালিকা
Log = লগ
Lonelypages = একক_পাতা
Longpages = দীর্ঘ_পাতা
MergeHistory = ইতিহাস_একত্রীকরণ 
MIMEsearch = এমআইএমই_অনুসন্ধান
Mostcategories = অধিক_বিষয়শ্রেণী
MostLinkedFiles = অধিক_সংযুক্ত_ফাইল
Mostinterwikis = অধিক_আন্তঃউইকি
MostLinkedPages = অধিক_সংযুক্ত_পাতা
Mostlinkedcategories = অধিক_সংযুক্ত_বিষয়শ্রেণী
Mostlinkedtemplates = অধিক_সংযুক্ত_টেমপ্লট
Mostrevisions = অধিক_সংশোধনযুক্ত_পাতা
Movepage = পাতা_স্থানান্তর
Mycontributions = আমার_অবদান
Mypage = আমার_পাতা
Mytalk = আমার_আলাপ
Myuploads = আমার_আপলোড
Newimages = নতুন_চিত্র
Newpages = নতুন_পাতা
PagesWithProp = বৈশিষ্ট্যযুক্ত_পাতা
PasswordReset = পাসওয়ার্ড_পুনঃস্থাপন
PermanentLink = স্থায়ী_সংযোগ
Preferences = আমার_পছন্দ
Prefixindex = উপসর্গ
Protectedpages = সুরক্ষিত_পাতা
Protectedtitles = সুরক্ষিত_শিরোনাম
Randompage = অজানা_যেকোন_পাতা
Search = অনুসন্ধান
Specialpages = বিশেষ_পাতা
Statistics = পরিসংখ্যান
Tags = ট্যাগ
Upload = আপলোড
Userlogin = প্রবেশ
Userlogout = প্রস্থান
Userrights = ব্যবহারকারীর_অধিকার
Version = সংস্করণ
SetLabel = লেভেল_নির্ধারণ
SetDescription = বিবরণ_নির্ধারণ
SetAliases = উপনাম_নির্ধারণ
SetSiteLink = সাইট_সংযোগ_নির্ধারণ
MergeItems = আইটেম_একত্রীকরণ
Watchlist = নজরতালিকা
Whatlinkshere = সংযুক্ত পাতা
Withoutinterwiki = আন্তঃউইকিবিহীন
AbuseLog = অপব্যবহার_লগ
AbuseFilter = অপব্যবহার_ছাঁকনি
AccountInfo = নিবন্ধনের_তথ্য
AdminLinks = প্রশাসক_সংযোগ
WikiSets = উইকিসেট
GlobalUsers = বৈশ্বিক_ব্যবহারকারী
CentralNotice = কেন্দ্রীয়_বিজ্ঞপ্তি
CentralNoticeLogs = কেন্দ্রীয়_বিজ্ঞপ্তির_লগ
NoticeTemplate = টেমপ্লেট_বিজ্ঞপ্তি
Drafts = খসড়া
Notifications = বিজ্ঞপ্তি
Articles = নিবন্ধ
Gadgets = গ্যাজেট
GlobalBlock = বৈশ্বিক_বাধাদান
GlobalBlockList = বৈশ্বিক_বাধাদানের_তালিকা
Index = সূচীকরণ
MassMessage = গণবার্তা
MathSearch = গণিত_অনুসন্ধান
History = ইতিহাস
MobileOptions = মোবাইল_বিকল্প
Uploads = আপলোড
MobileDiff = মোবাইল_পার্থক্য
MobileEditor = মোবাইল_সম্পাদক
MobileMenu = মোবাইল_মেন্যু
MobileLanguages = মোবাইল_ভাষা
Nearby = কাছাকাছি অবস্থান
UserProfile = ব্যবহারকারী_প্রোফাইল
PdfPrint = পিডিএফ_মুদ্রণ
IndexPages = পাতা সূচীকরণ
SecurePoll = নিরাপদ_জরিপ
BrowseData = উপাত্ত_ব্রাউজ
CreateFilter = ছাঁকনি_তৈরি
Filters = ছাঁকনি
CreateCategory = বিষয়শ্রেণী_তৈরি
CreateClass = ক্লাস_তৈরি
CreateForm = ফরম_তৈরি
CreateProperty = বৈশিষ্ট্য_তৈরি
CreateTemplate = টেমপ্লেট_তৈরি
FormEdit = ফরম_সম্পাদনা
Ask = জিজ্ঞাসা
Browse = ব্রাউজ
ExportRDF = আরডিএফ_নির্গমন
PageProperty = পাতার_তথ্যাদি
Properties = বৈশিষ্ট্য
MyLanguage = আমার_ভাষা
PageTranslation = পাতা_অনুবাদ
SearchTranslations = অনুবাদ_অনুসন্ধান
SupportedLanguages = ভাষা_সমর্থন
Translate = অনুবাদ
TranslationStats = অনুবাদের_পরিসংখ্যান
Translations = অনুবাদ
Unblock = বাধাদান বাতিল
Uncategorizedcategories = বিষয়শ্রেণীবিহীন_বিষয়শ্রেণী
Uncategorizedimages = বিষয়শ্রেণীবিহীন_চিত্র
Uncategorizedpages = বিষয়শ্রেণীবিহীন_পাতা
Uncategorizedtemplates = বিষয়শ্রেণীবিহীন_টেমপ্লেট
Undelete = পুনরুদ্ধার
Unusedcategories = অব্যবহৃত_বিষয়শ্রেণী
Unusedimages = অব্যবহৃত_চিত্র
Unusedtemplates = অব্যবহৃত_টেমপ্লেট
Unwatchedpages = নজরবিহীন_পাতা
UploadStash = স্টাশ_আপলোড
Wantedcategories = আবশ্যিক_বিষয়শ্রেণী
Wantedfiles = আবশ্যিক_ফাইল
Wantedpages = আবশ্যিক_পাতা
Wantedtemplates = আবশ্যিক_টেমপ্লেট
RandomInCategory = অজানা_যেকোনো বিষয়শ্রেণী
Randomredirect = অজানা_যেকোনো_পুনর্নির্দেশ
Recentchanges = সাম্প্রতিক_পরিবর্তন
Recentchangeslinked = সম্পর্কিত_সাম্প্রতিক পরিবর্তন
ResetTokens = টোকেন_পুনঃস্থাপন
Revisiondelete = সংশোধন_অপসারণ
Shortpages = সংক্ষিপ্ত_পৃষ্ঠা
TrackingCategories = বিষয়শ্রেণী_অনুসরণ
ApiExplorer = এপিআই_বিচ্ছুরণ
ApiSandbox = এপিআই_খেলাঘর
ApprovedRevs = অনুমোদিত_সংস্করণ
ArticleFeedbackv5 = নিবন্ধ_প্রতিক্রিয়া_ভি৫
ArticleFeedbackv5Watchlist = নিবন্ধ_প্রতিক্রিয়া_ভি৫_নজরতালিকা
BatchUserRights = ব্যবহারকারীর_অধিকার_ব্যাচ
SpecialCredits = বিশেষ_কৃতিত্ব
PrintVersion = মুদ্রণযোগ্য_সংস্করণ
CategoryTree = বিষয়শ্রেণী_শাখা
CentralAuth = বৈশ্বিক_নিয়ন্ত্রক
MergeAccount = নিবন্ধন_একত্রীকরণ
GlobalGroupMembership = বৈশ্বিক_দলের_সদস্যপদ
GlobalGroupPermissions = বৈশ্বিক_দলের_অনুমতি
BannerAllocation = ব্যানার_বরাদ্দ
BannerController = ব্যানার_নিয়ন্ত্রক
BannerLoader = ব্যানার_লোডকারক
HideBanners = ব্যানার_লুকানো
CheckUserLog = ব্যবহারকারী_পরীক্ষণ_লগ
Cite = উদ্ধৃতি
CloseWiki = উইকি_বন্ধকরণ
Code = কোড
Book = গ্রন্থ
CommunityVoice = সম্প্রদায়ের_কণ্ঠস্বর
Configure = কনফিগার
Extensions = এক্সটেনশন
ViewConfig = কনফিগ_দেখুন
RequestAccount = নিবন্ধনের জন্য অনুরোধ
ConfirmAccounts = নিবন্ধন_নিশ্চিতকরণ
UserCredentials = ব্যবহারকারী_শংসাপত্র(?)
Contact = যোগাযোগ
ContributionHistory = অবদানের_ইতিহাস
ContributionStatistics = অবদানের_পরিসংখ্যান
ContributionTotal = মোট_অবদান
ContributionScores = অবদানের_স্কোর
ContributionTracking = অবদান_অনুসরণ
Contributors = অবদানকারী
CreatePageRedirect = পাতার_পুনর্নির্দেশ_তৈরি
CreateRedirect = পুনর্নির্দেশ_তৈরি
ImportCSV = সিএসভি_আনয়ণ
ImportXML = এক্সএমএল_আনয়ণ
ViewXML = এক্সএমএল_দেখুন
DeleteBatch = ব্যাচ_অপসারণ
DisableAccount = নিষ্ক্রিয়_নিবন্ধন
DisambiguationPages = দ্ব্যর্থতা_নিরসন_পাতা
DisambiguationPageLinks = দ্ব্যর্থতা_নিরসন_পাতার_সংযোগ
MyCourses = আমার_কোর্স
ManageCourses = কোর্স_পরিচালনা
Institutions = প্রতিষ্ঠান
Student = ছাত্র
Students = শিক্ষার্থী
Courses = কোর্স
EducationProgram = শিক্ষা_কর্মসূচী
Enroll = তালিকাভুক্ত
Disenroll = অ-তালিকাভুক্ত
CampusAmbassadors = ক্যাম্পাস_দূত
OnlineAmbassadors = অনলাইন_দূত
OnlineAmbassadorProfile = অনলাইন_দূতের_প্রোফাইল
CampusAmbassadorProfile = ক্যাম্পাস_দূতের_প্রোফাইল
StudentActivity = ছাত্র_কার্যকলাপ
Articles = নিবন্ধ
CourseActivity = কোর্সের_কার্যকলাপ
FeedItem = ফিড_আইটেম
FirstSteps = প্রথম_ধাপ
PendingChanges = অমীমাংসিত_পরিবর্তন
ProblemChanges = সমস্যা_পরিবর্তন
ReviewedPages = পর্যালোচিত_পাতা
RevisionReview = সংশোধন_পর্যালোচনা
Stabilization = স্থিতিশীল
StablePages = স্থিতিশীল_পাতা
ConfiguredPages = কনফিগারকৃত_পাতা
ReviewedVersions = পর্যালোচিত_সংস্করণ
UnreviewedPages = পর্যালোচনাবিহীন_পাতা
ValidationStatistics = বৈধকরণ_পরিসংখ্যান
RemoveGlobalBlock = বৈশ্বিক_বাধাদান_অপসারণ
GlobalBlockStatus = বৈশ্বিক_বাধার_অবস্থা
GlobalContributions = বৈশ্বিক_অবদান
GlobalUsage = বৈশ্বিক_ব্যবহার
GlobalUserrights = বৈশ্বিক_ব্যবহারকারী_অধিকার
LandingCheck = গন্তব্য_পরীক্ষা
LinkApprove = সংযোগ_অনুমোদন
LinkEdit = সংযোগ_সম্পাদনা
LinksHome = প্রধান_পাতার_সংযোগ
LinkRedirect = সংযোগ_পুনর্নির্দেশ
LinkSubmit = সংযোগ_জমাদান
DeleteThread = আলোচনা_অপসারণ
MoveThread = আলোচনা_স্থানান্তর
NewMessages = নতুন_বার্তা
SplitThread = আলোচনা_বিভক্তিকরণ
MergeThread = আলোচনা_একত্রীকরণ
LogEntry = অন্তর্ভূক্তি_লগ
LookupUser = ব্যবহারকারী_নিয়ন্ত্রণ
Maintenance = রক্ষণাবেক্ষণ
MapEditor = মানচিত্র_সম্পাদক
MoodBar = মেজাজ_দণ্ড
FeedbackDashboard = প্রতিক্রিয়া_ড্যাশবোর্ড
NewestPages = নবীনতম_পাতা
Nuke = গণঅপসারণ
OpenIDLogin = ওপেনআইডি_প্রবেশ
OpenIDConvert = ওপেনআইডি_রুপান্তর
GeneratePages = পাতা_উত্পন্ন
EditSchema = স্কিমা_সম্পাদনা
NewPagesFeed = নতুন_পাতার_ফিড
PagesWithoutScans = স্ক্যান_ছাড়া_পাতা
ProtectSite = সাইট_সুরক্ষা
Push = পাঠান
RandomPageInCategory = বিষয়শ্রেণীতে_অজানা_যেকোনো_পাতা
RatedPages = মূল্যায়িত_পাতা
RatingHistory = মূল্যায়ণের_ইতিহাস
ReaderFeedback = পাঠকের_প্রতিক্রিয়া
ReassignEdits = পুনঃবরাদ্দকৃত_অবদান
RefreshSpecial = বিশেষ_পুনঃসতেজ
Renameuser = ব্যবহারকারী_নামান্তর
ReplaceText = পাঠ্য_প্রতিস্থাপন
RevisionCommentSupplement = সংশোধনের_মন্তব্যের_সম্পূরক
RevisionCommentSupplementList = সংশোধনের_মন্তব্যের_সম্পূরকের_তালিকা
FormStart = ফরম_শুরু
Forms = ফরমসমূহ
RunQuery = কোয়েরি_চালান
UploadWindow = আপলোডের_উইন্ডো
Concepts = ধারণা
SMWAdmin = এসএমডব্লিউ_প্রশাসক
SearchByProperty = বৈশিষ্ট্য_অনুযায়ী_অনুসন্ধান
SemanticStatistics = শব্দার্থিক_পরিসংখ্যান
Types = ধরন
URIResolver = ইউআরআই_সমাধানকারী
UnusedProperties = অব্যবহৃত_বৈশিষ্ট্য
WantedProperties = আবশ্যিক_বৈশিষ্ট্য
SeriesEdit = ধারাবাহিক_সম্পাদনা
SemanticWatchlist = শব্দার্থিক_নজরতালিকা
WatchlistConditions = নজরতালিকার_শর্তসমূহ
ShortUrl = সংক্ষিপ্ত_ইউআরএল
SiteMatrix = সাইট_ম্যাট্রিক্স
UpdateProfile = প্রোফাইল_হালনাগাদ
UploadAvatar = অবতার_হালনাগাদ
solrsearch = Solrঅনুসন্ধান
Error404 = ত্রুটি৪০৪
EditSurvey = জরিপ_সম্পাদনা
Surveys = জরিপ
SurveyStats = জরিপের_পরিসংখ্যান
TakeSurvey = জরিপ_করুন
TemplateSandbox = টেমপ্লেট_খেলাঘর
Thanks = ধন্যবাদ
AggregateGroups = সমষ্টিগত_গোষ্ঠী
ImportTranslations = অনুবাদ_আনয়ণ
LanguageStats = ভাষার_পরিসংখ্যান
Magic = জাদু
ManageMessageGroups = বার্তার_গোষ্ঠী_পরিচালনা
MessageGroupStats = বার্তা_দলের_পরিসংখ্যান
NotifyTranslators = অনুবাদকের_জন্য_বিজ্ঞপ্তি
TranslatorSignup = অনুবাদকের_নিবন্ধন
UploadWizard = আপলোড_উইজার্ড
UploadCampaigns = আপলোড_প্রচারণা
UploadCampaign = আপলোড_প্রচারণা
UserMerge = ব্যবহারকারী_একত্রীকরণ
WebChat = ওয়েব_চ্যাট
WhoIsWatching = কে_নজর_রাখছেন
UnconnectedPages = অসংযুক্ত_পাতা
EntityData = সত্তার_উপাত্ত
NewItem = নতুন_আইটেম
NewProperty = নতুন_বৈশিষ্ট্য
ItemByTitle = শিরোনাম_অনুযায়ী_আইটেম
ItemDisambiguation = আইটেম_দ্ব্যর্থতা_নিরসন
ListDatatypes = উপাত্তের_ধরনের_তালিকা
EntitiesWithoutLabel = লেভেলহীন_সত্তা
EntitiesWithoutDescription = বিবরণবিহীন_সত্তা
ItemsWithoutSitelinks = সাইট_সংযোগহীন_আইটেম
SimpleQuery = সহজ_কোয়েরি
Hieroglyphs = হায়ারোগ্লিফ

--আফতাব (আলাপ) ১৮:০৮, ১২ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

ফ্যাব্রিকেটরে কার্য যোগ করা হয়েছে। --আফতাব (আলাপ) ২২:২৬, ১২ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন। তবে solrsearch = Solrঅনুসন্ধান এর অনুবাদ ইংরেজি বাংলা কেন! ~ মহীন (আলাপ) ০৫:০৬, ১৫ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন। চেষ্টা করেছি কিছু সংশোধনের। তন্মধ্যে - ‘সমূহ’ বাদ দেয়া প্রয়োজন। ইম্পোর্ট/এক্সপোর্ট - অর্থনীতির ভাষা; আনয়ণ/নিষ্ক্রমণ। একাউন্ট - ব্যাংকিং সংক্রান্ত; নিবন্ধন সঠিক হবে। সর্বোপরি যা অধিক গ্রহণযোগ্য তা নিলেই চলবে। - Suvray (আলাপ) ১৬:৪২, ১৯ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
কার্য মীমাংসিত হয়েছে। খুব শীঘ্রই অনুবাদ উইকিতে চলে আসবে। তবে উপরের সব অনুবাদ যোগ করা হয়নি। এই মুহুর্তে নিচের অনুবাদ যোগ করা হয়েছে।
$specialPageAliases = [
	'Activeusers'               => [ 'সক্রিয়_ব্যবহারকারী' ],
	'Allmessages'               => [ 'সব_বার্তা' ],
	'AllMyUploads'              => [ 'আমার_সব_আপলোড', 'আমার_সব_ফাইল' ],
	'Allpages'                  => [ 'সব_পাতা', 'সব_পৃষ্ঠা', 'সব_পাতাসমূহ' ],
	'ApiHelp'                   => [ 'এপিআই_সাহায্য' ],
	'ApiSandbox'                => [ 'এপিআই_খেলাঘর' ],
	'Ancientpages'              => [ 'পুরানো_পাতা', 'পুরানো_পৃষ্ঠা' ],
	'Badtitle'                  => [ 'ত্রুটিযুক্ত_শিরোনাম' ],
	'Blankpage'                 => [ 'খালি_পাতা', 'খালি_পৃষ্ঠা' ],
	'Block'                     => [ 'বাধাদান', 'আইপি_বাধাদান', 'ব্যবহারকারী_বাধাদান' ],
	'Booksources'               => [ 'বইয়ের_উৎস' ],
	'BotPasswords'              => [ 'বট_পাসওয়ার্ড' ],
	'BrokenRedirects'           => [ 'ভাঙ্গা_পুনর্নির্দেশ' ],
	'Categories'                => [ 'বিষয়শ্রেণী' ],
	'ChangeContentModel'        => [ 'বিষয়বস্তুর_মডেল_পরিবর্তন' ],
	'ChangeCredentials'         => [ 'পরিচয়পত্র_পরিবর্তন' ],
	'ChangeEmail'               => [ 'ইমেইল_পরিবর্তন' ],
	'ChangePassword'            => [ 'পাসওয়ার্ড_পরিবর্তন', 'পাসপরিবর্তন', 'পাসওয়ার্ডপরিবর্তন' ],
	'ComparePages'              => [ 'পাতার_তুলনা', 'পৃষ্ঠার_তুলনা' ],
	'Confirmemail'              => [ 'ইমেইল_নিশ্চিতকরণ' ],
	'Contributions'             => [ 'অবদান', 'অবদানসমূহ' ],
	'CreateAccount'             => [ 'অ্যাকাউন্ট_তৈরি' ],
	'Deadendpages'              => [ 'সংযোগহীন_পাতা', 'সংযোগহীন_পৃষ্ঠা' ],
	'DeletedContributions'      => [ 'অপসারিত_অবদান' ],
	'Diff'                      => [ 'পার্থক্য' ],
	'DoubleRedirects'           => [ 'দ্বৈত_পুনর্নির্দেশ', 'দুইবার_করা_পুনর্নির্দেশ' ],
	'EditTags'                  => [ 'ট্যাগ_সম্পাদনা' ],
	'EditWatchlist'             => [ 'নজরতালিকা_সম্পাদনা' ],
	'Emailuser'                 => [ 'ইমেইল_প্রেরণ', 'ইমেইল' ],
	'ExpandTemplates'           => [ 'টেমপ্লেট_সম্প্রসারণ' ],
	'Export'                    => [ 'রপ্তানি' ],
	'Fewestrevisions'           => [ 'কমসংখ্যক_সংশোধন' ],
	'FileDuplicateSearch'       => [ 'সদৃশ_ফাইল_অনুসন্ধান' ],
	'Filepath'                  => [ 'ফাইলের_পথ' ],
	'Import'                    => [ 'আমদানি' ],
	'Invalidateemail'           => [ 'অবৈধ_ইমেইল' ],
	'JavaScriptTest'            => [ 'জাভাস্ক্রিপ্ট_পরীক্ষা' ],
	'BlockList'                 => [ 'বাধার_তালিকা', 'বাধার_তালিকাসমূহ', 'আইপি_বাধার_তালিকা' ],
	'LinkSearch'                => [ 'সংযোগ_অনুসন্ধান' ],
	'LinkAccounts'              => [ 'অ্যাকাউন্টের_তালিকা' ],
	'Listadmins'                => [ 'প্রশাসকের_তালিকা' ],
	'Listbots'                  => [ 'বটের_তালিকা' ],
	'Listfiles'                 => [ 'ফাইলের_তালিকা', 'চিত্রের_তালিকা', 'ছবির_তালিকা' ],
	'Listgrouprights'           => [ 'দলগত_অধিকারের_তালিকা', 'ব্যবহারকারীর_দলগত_অধিকার' ],
	'Listgrants'                => [ 'অনুদানের_তালিকা', 'গ্র্যান্টের_তালিকা' ],
	'Listredirects'             => [ 'পুনর্নির্দেশের_তালিকা', 'পুনঃনির্দেশের_তালিকা' ],
	'ListDuplicatedFiles'       => [ 'সদৃশ_ফাইলের_তালিকা', 'অনুরূপ_ফাইলের_তালিকা' ],
	'Listusers'                 => [ 'ব্যবহারকারীর_তালিকা', 'ব্যবহারকারী_তালিকা' ],
	'Lockdb'                    => [ 'ডাটাবেস_অবরোধ', 'লকডিবি' ],
	'Log'                       => [ 'লগ', 'লগসমূহ' ],
	'Lonelypages'               => [ 'পিতৃহীন_পাতা', 'পিতৃহীন_পাতাসমূহ' ],
	'Longpages'                 => [ 'দীর্ঘ_পাতাসমূহ' ],
	'MediaStatistics'           => [ 'মিডিয়া_পরিসংখ্যান' ],
	'MergeHistory'              => [ 'ইতিহাস_একত্রীকরণ' ],
	'MIMEsearch'                => [ 'এমআইএমই_অনুসন্ধান' ],
	'Mostcategories'            => [ 'সর্বাধিক_বিষয়শ্রেণীসমৃদ্ধ' ],
	'Mostimages'                => [ 'সর্বাধিক_ফাইল', 'বেশী_ছবি' ],
	'Mostinterwikis'            => [ 'সর্বাধিক_আন্তঃউইকি' ],
	'Mostlinked'                => [ 'সর্বাধিক_সংযুক্ত_পাতা' ],
	'Mostlinkedcategories'      => [ 'সর্বাধিক_সংযুক্ত_বিষয়শ্রেণী', 'সর্বাধিক_ব্যবহৃত_বিষয়শ্রেণী', 'সর্বাধিক_সংযুক্ত_বিষয়শ্রেণীসমূহ' ],
	'Mostlinkedtemplates'       => [ 'সর্বাধিক_সংযুক্ত_টেমপ্লট', 'সর্বাধিক_সংযুক্ত_টেমপ্লটসমূহ', 'সর্বাধিক_ব্যবহৃত_টেমপ্লেট' ],
	'Mostrevisions'             => [ 'সর্বাধিক_সংশোধন' ],
	'Movepage'                  => [ 'পাতা_স্থানান্তর' ],
	'Mycontributions'           => [ 'আমার_অবদান' ],
	'MyLanguage'                => [ 'আমার_ভাষা' ],
	'Mypage'                    => [ 'আমার_পাতা' ],
	'Mytalk'                    => [ 'আমার_আলাপ' ],
	'Myuploads'                 => [ 'আমার_আপলোড', 'আমার_ফাইল' ],
	'Newimages'                 => [ 'নতুন_চিত্রসমূহ', 'নতুন_ছবিসমূহ' ],
	'Newpages'                  => [ 'নতুন_পাতাসমূহ' ],
	'PagesWithProp'             => [ 'বৈশিষ্ট্যযুক্ত_পাতা', 'বৈশিষ্ট্যযুক্ত_পৃষ্ঠা' ],
	'PageLanguage'              => [ 'পাতার_ভাষা' ],
	'PasswordReset'             => [ 'পাসওয়ার্ড_পুনঃস্থাপন' ],
	'PermanentLink'             => [ 'স্থায়ী_সংযোগ', 'স্থায়ী_লিঙ্ক' ],
	'Preferences'               => [ 'পছন্দসমূহ', 'আমার_পছন্দ' ],
	'Prefixindex'               => [ 'উপসর্গ' ],
	'Protectedpages'            => [ 'সুরক্ষিত_পাতা' ],
	'Protectedtitles'           => [ 'সুরক্ষিত_শিরোনাম' ],
	'Randompage'                => [ 'অজানা_পাতা', 'অজানা_যেকোন_পাতা' ],
	'RandomInCategory'          => [ 'অজানা_বিষয়শ্রেণী' ],
	'Randomredirect'            => [ 'অজানা_পুনর্নির্দেশ' ],
	'Randomrootpage'            => [ 'অজানা_মূল_পাতা' ],
	'Recentchanges'             => [ 'সাম্প্রতিক_পরিবর্তনসমূহ', 'সাম্প্রতিক_পরিবর্তন' ],
	'Recentchangeslinked'       => [ 'সংযুক্ত_সাম্প্রতিক_পরিবর্তন', 'সংযুক্ত_সাম্প্রতিক_পরিবর্তনসমূহ', 'সম্পর্কিত_পরিবর্তন' ],
	'Redirect'                  => [ 'পুনর্নির্দেশ' ],
	'RemoveCredentials'         => [ 'পরিচয়পত্র_অপসারণ' ],
	'ResetTokens'               => [ 'টোকেন_পরিবর্তন' ],
	'Revisiondelete'            => [ 'অপসারিত_ইতিহাস' ],
	'RunJobs'                   => [ 'রানজব' ],
	'Search'                    => [ 'অনুসন্ধান' ],
	'Shortpages'                => [ 'সংক্ষিপ্ত_পাতাসমূহ' ],
	'Specialpages'              => [ 'বিশেষ_পাতাসমূহ' ],
	'Statistics'                => [ 'পরিসংখ্যান' ],
	'Tags'                      => [ 'ট্যাগ' ],
	'TrackingCategories'        => [ 'বিষয়শ্রেণীসমূহ_অনুসরণ' ],
	'Unblock'                   => [ 'বাধা_তোলা', 'বাধা_অপসারণ' ],
	'Uncategorizedcategories'   => [ 'বিষয়শ্রেণীবিহীন_বিষয়শ্রেণী' ],
	'Uncategorizedimages'       => [ 'বিষয়শ্রেণীবিহীন_চিত্র', 'বিষয়শ্রেণীবিহীন_ছবি' ],
	'Uncategorizedpages'        => [ 'বিষয়শ্রেণীবিহীন_পাতা' ],
	'Uncategorizedtemplates'    => [ 'বিষয়শ্রেণীবিহীন_টেমপ্লেট' ],
	'Undelete'                  => [ 'পুনরুদ্ধার' ],
	'UnlinkAccounts'            => [ 'অসংযুক্ত_অ্যাকাউন্ট' ],
	'Unlockdb'                  => [ 'ডাটাবেস_মুক্তি', 'আনলকডিবি' ],
	'Unusedcategories'          => [ 'অব্যবহৃত_বিষয়শ্রেণী' ],
	'Unusedimages'              => [ 'অব্যবহৃত_চিত্র', 'অব্যবহৃত_ছবি' ],
	'Unusedtemplates'           => [ 'অব্যবহৃত_টেমপ্লেট' ],
	'Unwatchedpages'            => [ 'নজরহীন_পাতা', 'নজরে_না_রাখা_পাতা' ],
	'Upload'                    => [ 'আপলোড' ],
	'UploadStash'               => [ 'স্টাশ_আপলোড' ],
	'Userlogin'                 => [ 'ব্যবহারকারী_প্রবেশ', 'প্রবেশ' ],
	'Userlogout'                => [ 'ব্যবহারকারী_প্রস্থান', 'প্রস্থান' ],
	'Userrights'                => [ 'ব্যবহারকারী_অধিকার', 'ব্যবহারকারীর_অধিকার' ],
	'Version'                   => [ 'সংস্করণ' ],
	'Wantedcategories'          => [ 'আবশ্যিক_বিষয়শ্রেণীসমূহ' ],
	'Wantedfiles'               => [ 'আবশ্যিক_ফাইলসমূহ' ],
	'Wantedpages'               => [ 'আবশ্যিক_পাতাসমূহ', 'ভাঙ্গা_লিংকসমূহ' ],
	'Wantedtemplates'           => [ 'আবশ্যিক_টেমপ্লেটসমূহ' ],
	'Watchlist'                 => [ 'নজরতালিকা' ],
	'Whatlinkshere'             => [ 'সংযোগকারী_পৃষ্ঠাসমূহ' ],
	'Withoutinterwiki'          => [ 'আন্তঃউইকিহীন' ],
];

--আফতাব (আলাপ) ১৩:৫০, ১৯ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Password reset

I apologise that this message is in English. ⧼Centralnotice-shared-help-translate⧽

We are having a problem with attackers taking over wiki accounts with privileged user rights (for example, admins, bureaucrats, oversighters, checkusers). It appears that this may be because of weak or reused passwords.

Community members are working along with members of multiple teams at the Wikimedia Foundation to address this issue.

In the meantime, we ask that everyone takes a look at the passwords they have chosen for their wiki accounts. If you know that you've chosen a weak password, or if you've chosen a password that you are using somewhere else, please change those passwords.

Select strong passwords – eight or more characters long, and containing letters, numbers, and punctuation. Joe Sutherland (আলোচনা) / MediaWiki message delivery (আলাপ) ২৩:৫৯, ১৩ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

Adding to the above section (Password reset)

Please accept my apologies - that first line should read "Help with translations!". Joe Sutherland (WMF) (talk) / MediaWiki message delivery (আলাপ) ০০:১১, ১৪ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

জাদুশব্দ অনুবাদ

আমি নিম্নলিখিত জাদুশব্দ অনুবাদ করার প্রস্তাব করছি:

$magicWords = [
	'redirect'                => [ 0, '#পুনর্নির্দেশ', '#পুনঃর্নির্দেশ', '#পুনঃনির্দেশ', '#পুননির্দেশ', '#REDIRECT' ],
	'notoc'                   => [ 0, '__কোন_বিষয়বস্তুর_ছক_নয়__', '__কোনবিষয়বস্তুরছকনয়__', '__কোন_বিষয়বস্তুর_টেবিল_নয়__', '__কোনবিষয়বস্তুরটেবিলনয়__', '__NOTOC__' ],
	'nogallery'               => [ 0, '__কোনগ্যালারিনয়__', '__কোনগ্যালারীনয়__', '__কোন_গ্যালারি_নয়__', '__কোন_গ্যালারী_নয়__', '__NOGALLERY__' ],
	'toc'                     => [ 0, '__বিষয়বস্তুর_ছক__', '__বিষয়বস্তুরছক__', '__বিষয়বস্তুর_টেবিল__', '__বিষয়বস্তুরটেবিল__', '__TOC__' ],
	'noeditsection'           => [ 0, '__কোনসম্পাদনাঅনুচ্ছেদনয়__', '__কোন_সম্পাদনা_অনুচ্ছেদ_নয়__', '__NOEDITSECTION__' ],
	'currentmonth'            => [ 1, 'বর্তমান_মাস', 'বর্তমানমাস', 'বর্তমান_মাস_২', 'বর্তমানমাস২', 'CURRENTMONTH', 'CURRENTMONTH2' ],
	'currentmonth1'           => [ 1, 'বর্তমান_মাস_১', 'বর্তমানমাস১', 'CURRENTMONTH1' ], (বর্তমান = চলতি)
	'currentmonthname'        => [ 1, 'বর্তমান_মাসের_নাম', 'বর্তমানমাসেরনাম', 'CURRENTMONTHNAME' ],
	'currentmonthnamegen'     => [ 1, 'বর্তমান_মাসের_নাম_উৎপন্ন', 'বর্তমানমাসেরনামউৎপন্ন', 'CURRENTMONTHNAMEGEN' ],
	'currentmonthabbrev'      => [ 1, 'বর্তমান_মাস_সংক্ষেপ', 'বর্তমানমাসসংক্ষেপ', 'বর্তমান_মাস_সংক্ষিপ্ত', 'বর্তমানমাসসংক্ষিপ্ত', 'CURRENTMONTHABBREV' ],
	'currentday'              => [ 1, 'বর্তমান_দিন', 'বর্তমানদিন', 'আজকের_দিন', 'আজকেরদিন', 'CURRENTDAY' ], (আজকের_দিন)
	'currentday2'             => [ 1, 'বর্তমান_দিন_২', 'বর্তমানদিন২', 'আজকের_দিন_২', 'আজকেরদিন২', 'CURRENTDAY2' ],
	'currentdayname'          => [ 1, 'বর্তমান_দিনের_নাম', 'বর্তমানদিনেরনাম', 'আজকের_দিনের_নাম', 'আজকেরদিনেরনাম', 'CURRENTDAYNAME' ],
	'currentyear'             => [ 1, 'বর্তমান_বছর', 'বর্তমানবছর', 'CURRENTYEAR' ], (চলতি বছর)
	'currenttime'             => [ 1, 'বর্তমান_সময়', 'বর্তমানসময়', 'এখনকার_সময়', 'এখনকারসময়', 'এখন_সময়', 'CURRENTTIME' ],
	'currenthour'             => [ 1, 'বর্তমান_ঘণ্টা', 'বর্তমানঘণ্টা', 'বর্তমান_ঘন্টা', 'বর্তমানঘন্টা', 'এখনকার_ঘণ্টা', 'এখনকারঘণ্টা', 'CURRENTHOUR' ],
	'localmonth'              => [ 1, 'স্থানীয়_মাস', 'স্থানীয়মাস', 'স্থানীয়_মাস_২', 'স্থানীয়মাস২', 'LOCALMONTH', 'LOCALMONTH2' ],
	'localmonth1'             => [ 1, 'স্থানীয়_মাস_১', 'স্থানীয়মাস১', 'LOCALMONTH1' ],
	'localmonthname'          => [ 1, 'স্থানীয়_মাসের_নাম', 'স্থানীয়মাসেরনাম', 'LOCALMONTHNAME' ],
	'localmonthnamegen'       => [ 1, 'স্থানীয়_মাসের_নাম_উৎপন্ন', 'স্থানীয়মাসেরনামউৎপন্ন', 'LOCALMONTHNAMEGEN' ], (স্থানীয়মাসেরনামউৎপন্ন (?) - উদাহরণ প্রয়োজন)
	'localmonthabbrev'        => [ 1, 'স্থানীয়_মাস_সংক্ষেপ', 'স্থানীয়মাসসংক্ষেপ', 'স্থানীয়_মাস_সংক্ষিপ্ত', 'স্থানীয়মাসসংক্ষিপ্ত', 'LOCALMONTHABBREV' ], (সংক্ষেপিত স্থানীয় মাস)
	'localday'                => [ 1, 'স্থানীয়_দিন', 'স্থানীয়দিন', 'LOCALDAY' ], (স্থানীয় বার)
	'localday2'               => [ 1, 'স্থানীয়_দিন_২', 'স্থানীয়দিন২', 'LOCALDAY2' ],
	'localdayname'            => [ 1, 'স্থানীয়_দিনের_নাম', 'স্থানীয়দিনেরনাম', 'LOCALDAYNAME' ],
	'localyear'               => [ 1, 'স্থানীয়_বছর', 'স্থানীয়বছর', 'LOCALYEAR' ],
	'localtime'               => [ 1, 'স্থানীয়_সময়', 'স্থানীয়সময়', 'LOCALTIME' ],
	'localhour'               => [ 1, 'স্থানীয়_ঘণ্টা', 'স্থানীয়ঘণ্টা', 'স্থানীয়_ঘন্টা', 'স্থানীয়ঘন্টা', 'LOCALHOUR' ],
	'numberofpages'           => [ 1, 'পাতার_সংখ্যা', 'পাতারসংখ্যা', 'পৃষ্ঠার_সংখ্যা', 'পৃষ্ঠারসংখ্যা', 'NUMBEROFPAGES' ],
	'numberofarticles'        => [ 1, 'নিবন্ধের_সংখ্যা', 'নিবন্ধেরসংখ্যা', 'NUMBEROFARTICLES' ], (নিবন্ধ সংখ্যা)
	'numberoffiles'           => [ 1, 'ফাইলের_সংখ্যা', 'ফাইলেরসংখ্যা', 'NUMBEROFFILES' ], (ফাইল সংখ্যা)
	'numberofusers'           => [ 1, 'ব্যবহারকারীর_সংখ্যা', 'ব্যবহারকারীরসংখ্যা', 'ব্যবহারকারী_সংখ্যা', 'ব্যবহারকারীসংখ্যা', 'NUMBEROFUSERS' ],
	'numberofactiveusers'     => [ 1, 'সক্রিয়_ব্যবহারকারীর_সংখ্যা', 'সক্রিয়ব্যবহারকারীরসংখ্যা', 'সক্রিয়_ব্যবহারকারী_সংখ্যা', 'সক্রিয়ব্যবহারকারীসংখ্যা', 'NUMBEROFACTIVEUSERS' ],
	'numberofedits'           => [ 1, 'সম্পাদনার_সংখ্যা', 'সম্পাদনারসংখ্যা', 'NUMBEROFEDITS' ], (সম্পাদনা সংখ্যা)
	'pagename'                => [ 1, 'পাতার_নাম', 'পাতারনাম', 'পৃষ্ঠার_নাম', 'পৃষ্ঠারনাম', 'PAGENAME' ], (পৃষ্ঠা সংখ্যা)
	'pagenamee'               => [ 1, 'পাতার_নাম', 'পাতারনাম', 'পৃষ্ঠার_নাম', 'পৃষ্ঠারনাম', 'PAGENAMEE' ], (পৃষ্ঠা নামকরণ)
	'namespace'               => [ 1, 'নামস্থান', 'NAMESPACE' ],
	'namespacee'              => [ 1, 'নামস্থান', 'NAMESPACEE' ],
	'namespacenumber'         => [ 1, 'নামস্থানের_সংখ্যা', 'নামস্থানেরসংখ্যা', 'NAMESPACENUMBER' ],
	'talkspace'               => [ 1, 'আলাপের_স্থান', 'আলোচনার_স্থান', 'আলাপেরস্থান', 'আলোচনারস্থান', 'TALKSPACE' ], (আলাপের জায়গা)
	'talkspacee'              => [ 1, 'আলাপের_স্থান', 'আলোচনার_স্থান', 'আলাপেরস্থান', 'আলোচনারস্থানন', 'TALKSPACEE' ],
	'subjectspace'            => [ 1, 'বিষয়ের_স্থান', 'নিবন্ধের_স্থান', 'বিষয়েরস্থান', 'নিবন্ধেরস্থান', 'SUBJECTSPACE', 'ARTICLESPACE' ], (লিঙ্ক প্রয়োজন!)
	'subjectspacee'           => [ 1, 'বিষয়ের_স্থানন', 'নিবন্ধের_স্থানন', 'বিষয়েরস্থানন', 'নিবন্ধেরস্থানন', 'SUBJECTSPACEE', 'ARTICLESPACEE' ], (লিঙ্ক প্রয়োজন!)
	'fullpagename'            => [ 1, 'পূর্ণ_পাতার_নাম', 'সম্পূর্ণ_পাতার_নাম', 'পূর্ণপাতারনাম', 'সম্পূর্ণপাতারনাম', 'পূর্ণ_পৃষ্ঠার_নাম', 'সম্পূর্ণ_পৃষ্ঠার_নাম', 'পূর্ণপৃষ্ঠারনাম', 'সম্পূর্ণপৃষ্ঠারনাম', 'FULLPAGENAME' ], (লিঙ্ক প্রয়োজন!)
	'fullpagenamee'           => [ 1, 'পূর্ণ_পাতার_নামম', 'সম্পূর্ণ_পাতার_নামম', 'পূর্ণপাতারনামম', 'সম্পূর্ণপাতারনামম', 'পূর্ণ_পৃষ্ঠার_নামম', 'সম্পূর্ণ_পৃষ্ঠার_নামম', 'পূর্ণপৃষ্ঠারনামম', 'সম্পূর্ণপৃষ্ঠারনামম', 'FULLPAGENAMEE' ],
	'subpagename'             => [ 1, 'উপপাতার_নাম', 'উপপাতারনাম', 'উপপৃষ্ঠার_নাম', 'উপপৃষ্ঠারনাম', 'SUBPAGENAME' ],
	'subpagenamee'            => [ 1, 'উপপাতার_নামম', 'উপপাতারনামম', 'উপপৃষ্ঠার_নামম', 'উপপৃষ্ঠারনামম', 'SUBPAGENAMEE' ],
	'rootpagename'            => [ 1, 'মূল_পাতার_নাম', 'মূলপাতারনাম', 'মূল_পৃষ্ঠার_নাম', 'মূল_পৃষ্ঠার_নাম', 'ROOTPAGENAME' ],
	'rootpagenamee'           => [ 1, 'মূল_পাতার_নামম', 'মূলপাতারনামম', 'মূল_পৃষ্ঠার_নামম', 'মূল_পৃষ্ঠার_নামম', 'ROOTPAGENAMEE' ],
	'basepagename'            => [ 1, 'ভিত্তি_পাতার_নাম', 'ভিত্তিপাতারনাম', 'ভিত্তি_পৃষ্ঠার_নাম', 'ভিত্তি_পৃষ্ঠার_নাম', 'BASEPAGENAME' ],
	'basepagenamee'           => [ 1, 'ভিত্তি_পাতার_নামম', 'ভিত্তিপাতারনামম', 'ভিত্তি_পৃষ্ঠার_নামম', 'ভিত্তি_পৃষ্ঠার_নামম', 'BASEPAGENAMEE' ],
	'talkpagename'            => [ 1, 'আলাপ_পাতার_নাম', 'আলাপপাতারনাম', 'আলাপ_পৃষ্ঠার_নাম', 'আলোচনা_পৃষ্ঠার_নাম', 'আলোচনা_পাতার_নাম', 'আলোচনাপাতারনাম', 'আলোচনা_পৃষ্ঠার_নাম', 'আলোচনা_পৃষ্ঠার_নাম', 'TALKPAGENAME' ],
	'talkpagenamee'           => [ 1, 'আলাপ_পাতার_নামম', 'আলাপপাতারনামম', 'আলাপ_পৃষ্ঠার_নামম', 'আলোচনা_পৃষ্ঠার_নামম', 'আলোচনা_পাতার_নামম', 'আলোচনাপাতারনামম', 'আলোচনা_পৃষ্ঠার_নামম', 'আলোচনা_পৃষ্ঠার_নামম', 'TALKPAGENAMEE' ],
	'subjectpagename'         => [ 1, 'বিষয়ের_পাতার_নাম', 'বিষয়েরপাতারনাম', 'বিষয়ের_পৃষ্ঠার_নাম', 'বিষয়েরপৃষ্ঠারনাম', 'SUBJECTPAGENAME', 'ARTICLEPAGENAME' ],
	'subjectpagenamee'        => [ 1, 'বিষয়ের_পাতার_নামম', 'বিষয়েরপাতারনামম', 'বিষয়ের_পৃষ্ঠার_নামম', 'বিষয়েরপৃষ্ঠারনামম', 'SUBJECTPAGENAMEE', 'ARTICLEPAGENAMEE' ],
	'img_thumbnail'           => [ 1, 'থাম্ব','থাম্বনেইল', 'thumb', 'thumbnail' ],
	'img_manualthumb'         => [ 1, 'থাম্ব=$1','থাম্বনেইল=$1', 'thumbnail=$1', 'thumb=$1' ],
	'img_right'               => [ 1, 'ডান', 'ডানে', 'right' ], (উদাহরণ)
	'img_left'                => [ 1, 'বাম', 'বামে', 'left' ],
	'img_none'                => [ 1, 'কিছুই_না', 'কোনটি_না', 'কিছুইনা', 'কোনটিনা', 'none' ], (উদাহরণ)
	'img_width'               => [ 1, '$1পিক্সেল', '$1পিক্স', '$1px' ],
	'img_center'              => [ 1, 'কেন্দ্র', 'কেন্দ্রে', 'center', 'centre' ],
	'img_framed'              => [ 1, 'ফ্রেম', 'ফ্রেমসহ', 'frame', 'framed', 'enframed' ],
	'img_frameless'           => [ 1, 'ফ্রেমহীন', 'ফ্রেমবিহীন', 'frameless' ],
	'img_lang'                => [ 1, 'ভাষা=$1', 'lang=$1' ],
	'img_page'                => [ 1, 'পাতা=$1', 'পাতা $1', 'পৃষ্ঠা=$1', 'পৃষ্ঠা $1', 'page=$1', 'page $1' ],
	'img_upright'             => [ 1, 'ডানে_উপরে', 'ডানেউপরে=$1', 'ডানদিকে_উপরে', 'ডানদিকে_উপরে $1', 'ডানদিকে_উপরে=$1', 'ডানেউপরে $1', 'upright', 'upright=$1', 'upright $1' ],
	'img_border'              => [ 1, 'সীমানা', 'সীমান্ত', 'border' ], (সীমানা)
	'img_top'                 => [ 1, 'শীর্ষ', 'উপর', 'শীর্ষে', 'উপরে', 'top' ], (শীর্ষে)
	'img_text_top'            => [ 1, 'পাঠ্য-উপরে', 'লেখা-উপরে', 'পাঠ্য-উপর', 'লেখা-উপর', 'text-top' ],
	'img_middle'              => [ 1, 'মধ্য', 'মধ্যে', 'middle' ],
	'img_bottom'              => [ 1, 'নিচে', 'নিচ', 'নীচ', 'নীচে', 'তলদেশ', 'bottom' ], (নিম্নে)
	'img_text_bottom'         => [ 1, 'পাঠ্য-নীচে', 'লেখা-নীচ', 'text-bottom' ],
	'img_link'                => [ 1, 'সংযোগ=$1', 'লিঙ্ক=$1', 'link=$1' ], (সংযোগ)
	'img_class'               => [ 1, 'ক্লাস=$1', 'class=$1' ],
	'sitename'                => [ 1, 'সাইটের_নাম', 'সাইটেরনাম', 'SITENAME' ],
	'localurl'                => [ 0, 'স্থানীয়_ইউআরএল:', 'স্থানীয়ইউআরএল:', 'LOCALURL:' ],
	'articlepath'             => [ 0, 'নিবন্ধের_পথ', 'নিবন্ধেরপথ', 'ARTICLEPATH' ], (নিবন্ধের ঠিকানা)
	'pageid'                  => [ 0, 'পাতার_আইডি', 'পাতারআইডি', 'পৃষ্ঠার_আইডি', 'পৃষ্ঠারআইডি', 'PAGEID' ], (পৃষ্ঠা পরিচিতি)
	'server'                  => [ 0, 'সার্ভার', 'SERVER' ],
	'servername'              => [ 0, 'সার্ভারের_নাম', 'সার্ভারেরনাম', 'SERVERNAME' ],
	'scriptpath'              => [ 0, 'স্ক্রিপ্টের_পথ', 'স্ক্রিপ্টেরপথ', 'SCRIPTPATH' ],
	'stylepath'               => [ 0, 'শৈলীর_পথ', 'শৈলীরপথ', 'STYLEPATH' ],
	'grammar'                 => [ 0, 'ব্যাকরণ:', 'GRAMMAR:' ],
	'gender'                  => [ 0, 'লিঙ্গ:', 'GENDER:' ],
	'bidi'                    => [ 0, 'বিআইডিআই:', 'BIDI:' ],
	'notitleconvert'          => [ 0, '__কোন_শিরোনাম_রূপান্তরকারী_নয়__', '__কোনশিরোনামরূপান্তরকারীনয়__', '__NOTITLECONVERT__', '__NOTC__' ],
	'nocontentconvert'        => [ 0, '__কোন_বিষয়বস্তু_রূপান্তরকারী_নয়__', '__কোনবিষয়বস্তুরূপান্তরকারীনয়__', '__NOCONTENTCONVERT__', '__NOCC__' ],
	'currentweek'             => [ 1, 'বর্তমান_সপ্তাহ', 'বর্তমানসপ্তাহ', 'CURRENTWEEK' ], (চলতি সপ্তাহ)
	'currentdow'              => [ 1, 'বর্তমান_সপ্তাহের_দিন', 'বর্তমানসপ্তাহেরদিন', 'CURRENTDOW' ],
	'localweek'               => [ 1, 'স্থানীয়_সপ্তাহ', 'স্থানীয়সপ্তাহ', 'LOCALWEEK' ],
	'localdow'                => [ 1, 'স্থানীয়_সপ্তাহের_দিন', 'স্থানীয়সপ্তাহেরদিন', 'LOCALDOW' ],
	'revisionid'              => [ 1, 'সংশোধনের_আইডি', 'সংশোধনেরআইডি', 'REVISIONID' ],
	'revisionday'             => [ 1, 'সংশোধনের_দিন', 'সংশোধনেরদিন', 'REVISIONDAY' ],
	'revisionday2'            => [ 1, 'সংশোধনের_দিন_২', 'সংশোধনেরদিন২', 'REVISIONDAY2' ],
	'revisionmonth'           => [ 1, 'সংশোধনের_মাস', 'সংশোধনেরমাস', 'REVISIONMONTH' ],
	'revisionmonth1'          => [ 1, 'সংশোধনের_মাস_১', 'সংশোধনেরমাস১', 'REVISIONMONTH1' ],
	'revisionyear'            => [ 1, 'সংশোধনের_বছর', 'সংশোধনেরবছর', 'REVISIONYEAR' ],
	'revisiontimestamp'       => [ 1, 'সংশোধনের_সময়তারিখ', 'সংশোধনেরসময়তারিখ', 'REVISIONTIMESTAMP' ],
	'revisionuser'            => [ 1, 'সংশোধনের_ব্যবহারকারী', 'সংশোধনেরব্যবহারকারী', 'REVISIONUSER' ],
	'revisionsize'            => [ 1, 'সংশোধনের_আকার', 'সংশোধনেরআকার', 'REVISIONSIZE' ],
	'plural'                  => [ 0, 'বহুবচন:', 'PLURAL:' ],
	'raw'                     => [ 0, 'সারি:', 'RAW:' ], (খসড়া, অবিন্যস্ত; Row = সারি)
	'displaytitle'            => [ 1, 'প্রদর্শনের_শিরোনাম', 'প্রদর্শনেরশিরোনাম', 'DISPLAYTITLE' ], (প্রদর্শিত শিরোনাম)
	'newsectionlink'          => [ 1, '__নতুন_অনুচ্ছেদের_সংযোগ__', '__নতুন_অনুচ্ছেদের_লিঙ্ক__', '__নতুনঅনুচ্ছেদেরসংযোগ__', '__নতুনঅনুচ্ছেদেরলিঙ্ক__', '__NEWSECTIONLINK__' ],
	'nonewsectionlink'        => [ 1, '__কোন_নতুন_অনুচ্ছেদের_সংযোগ_নয়__', '__কোন_নতুন_অনুচ্ছেদের_লিঙ্ক_নয়__', '__কোননতুনঅনুচ্ছেদেরসংযোগনয়__', '__কোননতুনঅনুচ্ছেদেরলিঙ্কনয়__', '__NONEWSECTIONLINK__' ],
	'currentversion'          => [ 1, 'বর্তমান_সংস্করণ', 'বর্তমানসংস্করণ', 'CURRENTVERSION' ],
	'currenttimestamp'        => [ 1, 'বর্তমান_সময়তারিখ', 'বর্তমান_সময়তারিখ', 'CURRENTTIMESTAMP' ], (উদাহরণ)
	'localtimestamp'          => [ 1, 'স্থানীয়_সময়তারিখ', 'স্থানীয়সময়তারিখ', 'LOCALTIMESTAMP' ],
	'language'                => [ 0, '#ভাষা:', '#LANGUAGE:' ],
	'contentlanguage'         => [ 1, 'বিষয়বস্তুর_ভাষা', 'বিষয়বস্তুরভাষা', 'CONTENTLANGUAGE', 'CONTENTLANG' ],
	'pagesinnamespace'        => [ 1, 'নামস্থানে_পাতা', 'নামস্থানে_পৃষ্ঠা', 'নামস্থানেপাতা', 'নামস্থানেপৃষ্ঠা', 'PAGESINNAMESPACE:', 'PAGESINNS:' ],
	'numberofadmins'          => [ 1, 'প্রশাসকের_সংখ্যা', 'প্রশাসকেরসংখ্যা', 'NUMBEROFADMINS' ], (প্রশাসক সংখ্যা)
	'formatnum'               => [ 0, 'নম্বর_বিন্যাস', 'নম্বরবিন্যাস', 'FORMATNUM' ],
	'special'                 => [ 0, 'বিশেষ', 'special' ],
	'defaultsort'             => [ 1, 'পূর্বনির্ধারিত_বাছাই', 'পূর্বনির্ধারিতবাছাই', 'DEFAULTSORT:', 'DEFAULTSORTKEY:', 'DEFAULTCATEGORYSORT:' ],
	'filepath'                => [ 0, 'ফাইলের_পথ:', 'ফাইলেরপথ:', 'FILEPATH:' ],
	'tag'                     => [ 0, 'ট্যাগ', 'tag' ],
	'hiddencat'               => [ 1, '__লুকায়িতবিষয়শ্রেণী__', '__HIDDENCAT__' ], (লুক্কায়িত বিষয়শ্রেণী)
	'pagesincategory'         => [ 1, 'বিষয়শ্রেণীতেপাতা', 'বিষয়শ্রেণীতেপৃষ্ঠা', 'বিষয়শ্রেণীতে_পাতা', 'বিষয়শ্রেণীতে_পৃষ্ঠা', 'PAGESINCATEGORY', 'PAGESINCAT' ], (বিষয়শ্রেণীকৃত পৃষ্ঠা)
	'pagesize'                => [ 1, 'পাতার_আকার', 'পাতারআকার', 'পৃষ্ঠার_আকার', 'পৃষ্ঠারআকার', 'PAGESIZE' ], (পৃষ্ঠার_আকার)
	'index'                   => [ 1, '__নির্ঘণ্ট__', '__INDEX__' ], (সূচীকরণ)
	'noindex'                 => [ 1, '__কোননির্ঘণ্টনয়__', '__কোন_নির্ঘণ্ট_নয়__', '__নির্ঘণ্টনয়__', '__NOINDEX__' ],
	'numberingroup'           => [ 1, 'দলে_সংখ্যা', 'দলেসংখ্যা', 'NUMBERINGROUP', 'NUMINGROUP' ], (দল সংখ্যা)
	'staticredirect'          => [ 1, '__স্থির_পুনর্নির্দেশ__', '__স্থিরপুনর্নির্দেশ__', '__STATICREDIRECT__' ], (স্থায়ী)
	'protectionlevel'         => [ 1, 'সুরক্ষার_স্তর', 'সুরক্ষারস্তর', 'PROTECTIONLEVEL' ], (সুরক্ষা স্তর)
	'protectionexpiry'        => [ 1, 'সুরক্ষার_মেয়াদোত্তীর্ণ', 'সুরক্ষারমেয়াদোত্তীর্ণ', 'PROTECTIONEXPIRY' ], (সুরক্ষা মেয়াদোত্তীর্ণ)
	'formatdate'              => [ 0, 'তারিখ_বিন্যাস', 'তারিখবিন্যাস', 'formatdate', 'dateformat' ],
	'url_path'                => [ 0, 'পথ', 'PATH' ],
	'url_wiki'                => [ 0, 'উইকি', 'WIKI' ],
	'pagesincategory_all'     => [ 0, 'সব', 'সকল', 'all' ], (সকল)
	'pagesincategory_pages'   => [ 0, 'পাতাসমূহ', 'পৃষ্ঠাসমূহ', 'pages' ], (বিষয়শ্রেণীকৃত পৃষ্ঠা)
	'pagesincategory_subcats' => [ 0, 'উপবিষয়শ্রেণী', '', 'subcats' ],
	'pagesincategory_files'   => [ 0, 'ফাইলসমূহ', 'files' ],
];

--আফতাব (আলাপ) ২৩:৩১, ১৯ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

@Suvray: এখানে কোন সংশোধন করতে হবে? উপরের ছকে সংশোধন না করে এখানে মন্তব্যের মধ্যে সংশোধনী দিলে বুঝতে সুবিধা হয়। একটি জন্য একের অধিক যোগ করা যাবে। --আফতাব (আলাপ) ১৩:৪৩, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
আফতাব, লক্ষ্য করেছেন নিশ্চয়ই যে গত দু’সপ্তাহ অনিয়মিত রয়েছি মূলতঃ প্রশিক্ষণার্থে ঢাকা গমন করায়! সে যাই হোক, ১ম বন্ধনীতে সংশোধন দিয়েছি। এছাড়াও পরবর্তীতে বিশেষতঃ বৃহঃ/শুক্র থেকে হয়তো নিয়মিত হবো! আর পূর্বেকার সম্পাদনার ইতিহাস দেখলেই বুঝবেন যে কোন শব্দগুলোয় পরিবর্তন করেছি। - Suvray (আলাপ) ১৪:৫৯, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)
@Suvray: যে উদাহরণ চেয়েছেন তা নিচে দেয়া হল:
<code>{{LOCALMONTHNAMEGEN}}</code> → {{LOCALMONTHNAMEGEN}} , <code>{{ARTICLESPACE}}</code> → {{ARTICLE SPACE}} , <code>{{ARTICLESPACEE}}</code> → {{ARTICLESPACEE}} , <code>{{FULLPAGENAME}}</code> → {{FULLPAGENAME}}  ,  <code>{{CURRENTTIMESTAMP}}</code> → {{CURRENTTIMESTAMP}}

--আফতাব (আলাপ) ১৫:২১, ২০ নভেম্বর ২০১৬ (ইউটিসি)

২০১৫ সালের পূর্বে উপরে যাদু শব্দগুলি translatewiki.net থেকে অনুবাদ হত। পরে তা বন্ধ হয়ে যায়। https://translatewiki.net/wiki/Translating:MediaWiki#Translation_notes এ বলে দেয়া হয়েছে কিভাবে এগুলি অনুবাদ করতে হবে। সেখানে বলা হয়েছে হয় তাঁদের জানাতে বা Phabricator এ জানাতে বা নিজে gerrit এ একটি প্যাচ আপলোডের দ্বারা অনুবাদ করতে। যখন translatewiki.net থেকে অনুবাদ হত তখন অনুবাদকেরা সম্প্রদায় থেকে অনুবাদ করার অনুমতি নিত কিনা জানি না। যা জানি translatewiki.net এ কোন কিছু দেয়াই হয় অনুবাদ করার জন্য।

যাইহোক আমি জাদু শব্দ অনুবাদ করার জন্য এখানে একটি বাগ জমা দেই। কিছুক্ষণ আগে তানভীর ভাই অনুবাদ যোগ করার জন্য সম্প্রদায়ের অনুমতি নিয়ে বলেছেন। অনুবাদ যোগের জন্য সম্প্রদায়ের অনুমতি নিতে হবে কেন তা আমি বুঝলাম না। কেননা, আমি এখানে বাংলা উইকিপিডিয়ায় বিশেষ কিছু যোগ করার অনুরোধ করিনি। তাহলে কি আমি ৫০ হাজার মিডিয়াউকি অনুবাদের জন্য ৫০ হাজার বার অনুমতি নিব? আমরা বরং অনুবাদ সঠিক হল কিনা তা নিয়ে আলোচনা করতে পারি।

যাইহোক, আমি যাদুর অনুবাদ যোগ করার জন্য বাংলা উইকি সম্প্রদায়ের নিকট অনুমতি চাচ্ছি। দয়া করে {{সমর্থন}}/{{বিরোধিতা}} ভোট দিন। --আফতাব (আলাপ) ১৪:৪২, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

(১০ দিন পর সুব্রতদা ছাড়া কেউ মন্তব্য না করায় @Ashiq Shawon, Hasive, Intakhab, Jayantanth, Moheen Reeyad, NahidSultan, এবং Nasirkhan:@Suvray, Bodhisattwa, Tanweer Morshed, এবং Wikitanvir: @ANKAN GHOSH DASTIDER, Ahm masum, CAPTAIN RAJU, Engr.Raju, Ferdous, Ibrahim Husain Meraj, এবং Iqsrb722:@Masum Ibn Musa, Masum-al-hasan, Pratyya Ghosh, Rafaell Russell, Sharif Uddin, Yahia.barie, এবং শাহাদাত সায়েম: কে মন্তব্য করতে অনুরোধ করছি।) --আফতাব (আলাপ) ১৪:৪৭, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
তানভীর ভাই, আপনার প্রশ্নের উত্তর হল: হ্যাঁ, জাদু শব্দ অনুবাদ করার পর ইংরেজিতেও কাজ করবে। --আফতাব (আলাপ) ১৪:৫১, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আফতাব ভাই, আমি অনুমতি সংক্রান্ত বাক্যের শুরুতেই Maybe উল্লেখ করেছি যার অর্থ ‘হয়তো’। ডেভেলপারদের লোকাল উইকিতে কোনো পরিবর্তন করার ক্ষেত্রে অনেক সময় লোকাল সম্প্রদায়ের মতৈক্য দেখতে চাওয়া লাগে। এটা অনেক ক্ষেত্রে তাদের প্রটোকল। আপনার প্রস্তাবিত পরিবর্তনের ক্ষেত্রে এটি প্রযোজ্য কী না, সেটা বোঝাতেই Maybe উল্লেখ করেছি; অনুমতি নিতে বলিনি। আপনি একজন অভিজ্ঞ অনুবাদক, তাই আপনার এটি পরিষ্কার বোঝার কথা। দ্বিতীয়ত অনুবাদ করা ও অনুবাদের প্রয়োগ দুটি ভিন্ন জিনিস। ৫০ হাজার অনুবাদের জন্য অনুমতি লাগে না, তবে আপনি যখন লোকাল উইকিতে অনুরোধ করে কোনো অনুবাদ বাস্তবায়ন করবেন তবে সেটা কেনো করা দরকার সেই ব্যাখ্যার প্রয়োজন এসেই যায়। অনুবাদের যথার্থতা নিয়ে আলোচনা তো থাকবেই। কিন্তু আপনি এসব কোনোটাই শেষ না করে ইস্যু সাবমিটে চলে গেলেন। যদিও আমি বলছি না এটা এরকম বড় কোনো পরিবর্তন, ব্যক্তিগতভাবে অনুবাদ ঠিক থাকলে ও ইংরেজিটা ভ্যালিড থাকলে (যা এখানে আছে) আমার কোনো বিরোধিতা নেই, কিন্তু প্রক্রিয়াটি সম্পন্ন করা আপনার মতো অভিজ্ঞ উইকিপিডিয়ানের জন্য প্রয়োজন ছিলো। ভালো কথা, আমার নামের বানান ‘তানভির’। অনুগ্রহ করে আমার স্বাক্ষর খেয়াল করুন। — তানভির১৪:৫৬, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
তানভির ভাই, এটা কোন বাগ বা ইস্যু বা বিশেষ বৈশিষ্ট্য যোগের অনুরোধ নয়। আমার এই আলোচনা শুধু করার উদ্দেশ্য ছিল অনুবাদে কোন ভুল আছে কিনা, কোন সংশোধন করতে হবে কিনা তা জানতে চাওয়া। কিন্তু গত ১০ দিনে দেখুন, কেউ মন্তব্য করেনি। --আফতাব (আলাপ) ১৫:১৩, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন - এখানে ইংরেজি ম্যাজিক শব্দ থাকছেই তাই সমস্যা হওয়ার কথা নয়। তাছাড়া ফ্যাব্রিকেটরে সম্প্রদায়ের সমর্থনের জন্যও অপেক্ষা করতে বলা হয়নি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:০২, ১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন - Suvray (আলাপ) ০৫:৪৫, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
 সমর্থন - Muḥammad (আলাপ) ১০:০৮, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
 সমর্থনতানভির১০:২০, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
কার্য  সমাধান করা হয়েছে। ৯ ডিসেম্বর থেকে বাংলা উইকিপিডিয়ায় অনুবাদ কাজ করবে। --আফতাব (আলাপ) ১৩:২১, ৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)


Signature

@Abu Sayeem Mahfooz Khan, Aftabuzzaman, Anup Sadi, Asik12, Atudu, Bangali ind, এবং Bishal Khan: @Bodhisattwa, CAPTAIN RAJU, Che12Guevara, Debjitpaul10, Hasive, Ibrahim Husain Meraj, এবং Jayantanth: @JonoikobangaliLeoclg, Masum Ibn Musa, Masum-al-hasan, NahidSultan, Pratyya Ghosh, এবং Shahidul Hasan Roman:
Namaste Contributors ,
Please leave your Signature here. Regards !JuniorX2 ChatHello! ১২:০০, ২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

Wiki meet-up photos

উইকি আড্ডার কয়েকটি ফটোর লিংক:
https://commons.wikimedia.org/wiki/File:Wikimeet-dhaka-03Dec2016b.jpg
https://commons.wikimedia.org/wiki/File:Wikimeet-dhaka-03Dec2016e.jpg
File:Wikimeet-dhaka-03Dec2016.jpg
খুব ভাল মানের ফটো আসে নি। --Bnmdhaka (আলাপ) ১৪:৩৭, ৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

মেটা'র ইচ্ছেতালিকা জরিপ সমন্ধে

মেটাতে সম্প্রদায়ের ইচ্ছেতালিকা জরিপ চলছে।দয়া করে আপনার ভোটটি দিন ।ধন্যবাদ। -- Muḥammad (আলাপ) ১৪:৫২, ৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

প্রিয় সবাই, উইকিমিডিয়া ও সংবাদমাধ্যম বিবিসির উদ্যোগে বিশ্বব্যাপী নারীদের নিবন্ধ উইকিপিডিয়ায় বৃদ্ধির লক্ষ্যে ৮ই ডিসেম্বর সাড়াদিনব্যাপী বিশ্বের বিভিন্ন ভাষার উইকিপিডিয়া ও বিভিন্ন স্থানে অনলাইন ও অফলাইনে একটি এডিটাথন অনুষ্ঠিত হবে। সে লক্ষ্যে বাংলা উইকিপিডিয়াতেও উইকিমিডিয়া বাংলাদেশে ও বিবিসি বাংলার উদ্যোগে স্থানীয়ভাবে উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৬/বিবিসি ১০০ নারী এডিটাথনটি আয়োজন করা হচ্ছে। এই এডিটাথনে সবাইকে আমান্ত্রন জানাচ্ছি ও দিনব্যাপী বাংলা উইকিপিডিয়াতে এর নোটিশ দেওয়া হবে। যেহেতু মাঝে সময় মাত্র একদিন রয়েছে সেহেতু সম্প্রদায়ের যদি এটি নিয়ে কোন মতামত থেকে থাকে তাহলে জানানুর অনুরোধ করছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৩৯, ৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

নাহিদ ভাই, অনুরোধে আরেকটি ঢেকি গেলায় সমবেমনা। তিনটি প্রশ্ন আছে আমর।
১. এডিটাথন শুরুর সময় দেওয়া বাংলাদেশ ও ভারত সময় রাত ১২টা। কিন্তু দু দেশের সময় পার্থক্য বিবেচনা রেখে কি ভারতীয়দের জন্য রাত ১২টা হলে বাংলাদেশিদের জন্য রাত ১২:৩০টা করা যায়?
তাহলে নিবন্ধ তৈরির সময় নিয়ে কোনো সমস্যা হলো না। পরে সম্ভাব্য বিতর্কও এড়ানো গেলো।
২. আর আমি বাংলাদেশ বা ভারত, কোথাও থাকি না, আমি কী অংশ নিতে পারবো?
৩. অংশগ্রহণকারী বা বিজয়ীদের জন্য কি কোনো পুরস্কারের ব্যবস্থা আছে?
ধন্যবাদ। — তানভির০৯:১৯, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
যার যার সময় অনুসারে ১২টায় শুরু করলেই হলো :) এটাতে কোন বিতর্কই হবে না করাণ এখানে নিবন্ধ জমাদান বা গ্রহণ হওয়ার কোন ব্যাপার নেই। আপনিও অংশ নিতে পারবেন ;) অংশগ্রহণকারী যিনিই একটি নিবন্ধ লিখছেন তার জন্য একটি সার্টিফিকেটের ডিজিটাল কপি দেওয়ার কথা চলছে তবে এটি নিশ্চিত নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৪৭, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ ভাই। ‘ডিগিটাল’ সার্টিফিকেট-ই আমার জন্য যথেষ্ট। — তানভির০৯:৫২, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
যেহেতু শুরু এবং শেষের সময় উল্লেখ করা হয়েছে তাই আমার মনে হয় একটি UTC সময় উল্লেখ করলে ভালো হবে। কারণ বিদেশে অবস্থানকারী কোন বাঙালি এডিথনে কাজ করতে আগ্রহী হলে সেও একই সময়ে শুরু করতে পারবে। আর সবাই যদি ইচ্ছেমত সময়ে শুরু করা শুরু করে তবে এই শুরু ও শেষের সময় স্বার্থকতা হারাবে। ফেরদৌস বার্তালাপ
নাহিদ ভাই, ধন্যবাদজ্ঞাপন করছি উইকিমিডিয়া ও সংবাদমাধ্যম বিবিসি’র যৌথ উদ্যোগে সময়োচিত অনলাইন ও অফলাইন এডিটাথন আয়োজন করায়!
নিবন্ধগুলো উল্লেখযোগ্যতার মানদণ্ডে উপনীত হবে কি? পৃথক কোন বিষয়শ্রেণী নিবন্ধগুলোয় যুক্ত করবেন কি? এ আলোচনাটি স্থানান্তর করবেন কি? - Suvray (আলাপ) ১০:২৭, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
 মন্তব্য সুব্রতদা, যেহেতু অনুবাদ হবে তাই বলা যায় এগুলো উল্লেখযোগ্যতার মানদণ্ডের হিসেব পেরিয়ে এসেছে। তাছাড়া এডিটাথন পাতায় ‘বিশ্বে অবদান রাখা ১০০ নারীদের’ উল্লেখ করা হয়েছে যাঁরা নিশ্চিতভাবেই উল্লেখযোগ্যতার মানদণ্ডে উল্লেখযোগ্য হবেন। আর নিবন্ধের প্রতিযোগিতা ট্র্যাকিং রাখার মতো বিষয়শ্রেণী রাখার সুযোগ নেই। তবে এক্ষেত্রে আলাপ পাতা ব্যবহৃত হতে পারে যা সচারচর হয়ে থাকে। — তানভির১০:৪১, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
কেউ দয়া করে একটু ইউটিসি সময় যুক্ত করে দিন। সুব্রতদা, নিবন্ধগুলো ইতিমধ্যেই ইংরেজিতে উল্লেখযোগ্যতার নীতিমালা পেরিয়ে এসেছে সুতরাং সমস্যা হবে না যদি কেউ তালিকা থেকে তৈরি করে। আর এডিটাথন শেষে এর মাধ্যমে তৈরি সব নিবন্ধের আলাপ পাতায় একটা টেমপ্লেট যুক্ত করে দেওয়া হবে যেটি উক্ত নিবন্ধকে নির্দিষ্ট একটি বিষয়শ্রেণীতে যুক্ত করবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৯, ৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ফজিলতুন্নেসা নিবন্ধ প্রসঙ্গে

কয়েকদিন আগে একই ব্যক্তির একটি নতুন সৃষ্ট পাতা মুছে ফেলা হয়েছে। তারপর আমি বুঝলাম আরো একটি পাতা গত মার্চে ফজিলতুন্নেসা জোহা নামে তৈরি হয়েছে। কিন্তু একই ব্যক্তির নামে আরো একটি নিবন্ধ গত ২০০৭ সাল থেকে আছে। দেখুন ফজিলতুন্নেসা। ফলে গত মার্চে সৃষ্ট পাতাটির কিছু তথ্য সম্ভব হলে ২০০৭ সালে সৃষ্ট পাতাটিতে এনে মার্চে সৃষ্ট নিবন্ধটি মুছে ফেলা হোক।--সাদি (আলাপ) ১৭:০৬, ৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

করা হয়েছে। ধন্যবাদ। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১৭:৪৯, ৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

চাক্ষুষ সম্পাদক না ভিজ্যুয়াল এডিটর

ভালো নিবন্ধ ও নির্বাচিত নিবন্ধের সংখ্যা বৃদ্ধি করতে অফলাইন এডিটাথন

এডিটাথনটি এই কক্ষেই অনুষ্ঠিত হবে।

প্রিয় সবাই, আপনারা জানেন গত ৩রা ডিসেম্বর জাতীয় জাদুঘর মিলনায়তনে ঢাকার উইকিপিডিয়ানদের একটি আড্ডা অনুষ্ঠিত হয়েছিল। সে আড্ডায়, উইকিমিডিয়া বাংলাদেশ থেকে জাতীয় জাদুঘরে একটি অফলাইন এডিটাথন আয়োজনের ব্যাপারে কথা হয়েছিল। সে অনুসারে, ২৪শে ডিসেম্বর দিনব্যাপী জাতীয় জাদুঘরের মিলনায়তনে এডিটাথন অনুষ্ঠিত হবে। কোন কোন নিবন্ধগুলো সবার আগে ভালো ও নির্বাচিত নিবন্ধে পরিণত করা যায় সে সম্পর্কে সম্প্রদায়কে মতামত দিতে অনুরোধ করছি। সবার মতামতের ভিত্তিতে নিবন্ধের একটি তালিকা তৈরি করে সেগুলো নিয়েই দিনব্যাপী আমরা কাজ করবো। যোগদান করতে কার্যক্রমের পাতায় আপনার নাম যুক্ত করুন। প্রস্তাবিত ভালো নিবন্ধগুলো, এখানে ও ইতিমধ্যে হওয়া ভালো নিবন্ধগুলো এখানে পাবেন। ধন্যবাদ।

বর্তমানের নির্বাচিত নিবন্ধগুলোর ব্যাপক হালনাগাদ ও রিরাইট প্রয়োজন। এটার দিকে কি নজর দেওয়া সম্ভব হবে। যতোদূর বুঝতে পারছি এটা এই প্রোগ্রামের অংশ নয়। — তানভির১৪:২২, ৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
অবশ্যই হবে। এটাতে আসলে প্রথমে প্রয়োজনীয় কিছু নিবন্ধ ভালোতে করার পরিকল্পনা। তবে, নির্বাচিত যেগুলো আছে সেগুলো হালনাগাদ করা যেতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:২৫, ৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
দিনব্যাপী একটা এডিট-আ-থন আমাদের প্রাথমিক আলোচনা আলোর মুখ দেখতে শুনে ভালো লাগলো। এখন এ এডিট-আ-থনকে সবচেয়ে ভালো ভাবে কাজে লাগানোটাই হবে বড় কাজ। কয়েকটা বিষয় আগেই সিদ্ধান্ত নিতে হবে। প্রথমত, আমরা কি নিয়ে এডিট-আ-থনে কাজ করবো? আশা করছি এ এডিট-আ-থনে আমাদের অনেক সক্রিয় এবং অভিজ্ঞ উইকিপিডিয়ান অংশ নেবেন। তাই তাদের নিয়ে কিভাবে কোন একটা কাজ পুরো বা অনেকটা করা যায় সেটার ব্যাপারে সবার পরামর্শ দরকার। সর্বশেষ আমাদের ঢাকা উইকি মিটআপে কিছু আইডিয়া আলোচনা হয়েছে। সেগুলোতে নজর দেয়া যেতে পারে।
  • আমাদের ফিচার্ড নিবন্ধের সংখ্যা মাত্র ৫টি! যা দীর্ঘ অনেক বছর ধরে আছে। এর মধ্যে কয়েকটার হালনাগাদও আর হয়নি! আমরা এটা নিয়ে কাজ করতে পারি।
  • ফিচার্ড নিবন্ধ হওয়ার আগে ভালো নিবন্ধ হওয়াটা জরুরী। আমাদের অনেকগুলো ভালো নিবন্ধ রিভিউ না হওয়ায় ভালো নিবন্ধ হতে পারছে না। আমরা ভালো নিবন্ধগুলো (যেগুলো প্রায় তৈরি) রিভিউ করতে পারি।
  • যাদুঘরের লাইব্রেরীতে ঠিক কোন ধরনের রেফারেন্স যুক্ত বই আছে সেটা জেনেও আইডিয়া করা যায়। (যেমন বাংলা একাডেমি প্রকাশিত সকল জেলার বই আছে যাদুঘরের লাইব্রেরীতে)। আমরা চাইলে জেলার নিবন্ধগুলোও এডিট-আ-থনে ঠিক করে ফেলতে পারি।

আমার ব্যক্তিগত প্রস্তাব হচ্ছে ফিচার্ড নিবন্ধের দিকে নজর দেওয়া। আমরা যদি আগেই অন্তত ৪/৫টা ভালো নিবন্ধ যা খুব দ্রুত ফিচার্ড করা সম্ভব তা ঠিক করে ফেলতে পারি তাহলে সেগুলো নিয়ে অভিজ্ঞ সবাই মিলে এডিট-আ-থনে ঠিক করে ফেলা যাবে। পাশাপাশি ভালো নিবন্ধ (যেগুলো হতে পারে) গুলো রিভিউ করে ভালো করে ফেলতে পারি।

আমাদের নিবন্ধের সংখ্যা বাড়ছে। তাই এখন নিবন্ধের মানন্নোয়নেও নজর দেওয়া উচিত বেশি করে। নতুন প্রচুর নিবন্ধ হচ্ছে। তাই অভিজ্ঞ এবং নিয়মিত উইকিপিডিয়ানরা একসাথে বসে এমন কিছু কাজ করা উচিত যা সার্বিক উইকিপিডিয়ার নির্দিষ্ট একটা দিক ভালো ভাবে হয়। কারণ এ ধরনের এডিট-আ-থন ছাড়া আমাদের একসাথে বসার সুযোগ হয় না। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১৭:২০, ৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

হাছিব ভাই সুন্দর প্রস্তাব। যদি ১০/১৫ জন হয় সেক্ষেত্রে গ্রুপ গ্রুপ করে ভালো নিবন্ধ ও নির্বাচিত নিবন্ধ নিয়ে কাজ করা যেতে পারে। জাদুঘরে কোন ধরণের বই আছে ঠিক জানি না তবে খুব সম্ভবত সব ধরণের বই রয়েছে সেদিনের আলোচনায় যা বুঝেছিলাম। সেক্ষেত্রে প্রথমে আমাদের এটা ঠিক করতে হবে যে, কোন কোন নিবন্ধ নিয়ে আমরা কাজ করবো তারপর সে অনুসারে বই লাগলে সেটা আছে কিনা জানা যেতে পারে। কেউ একজন গুরুত্বপূর্ণ নিবন্ধের কোনগুলো আমাদের করা উচিত আগে সেটার একটা তালিকা বানালে অবশ্য ভালো হয়। --যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৪৫, ১০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বাস্তবে বই দেখে রেফারেন্স নিতে গেলে অনেক সময় যাবে যা এক দিনের এডিটাথনের জন্য খুব প্র্যাকটিকাল না, আমার মতে অনুবাদের দিকে নজর নিতে হবে। একটা টিম অনুবাদ করলো/হালনাগাদ করলো, আর আরেকটা টিম রিভিউ দিলো, অনুবাদের সমস্যা ও জড়তা কাটালো। এভাবে করলে আমার মনে দ্রুততার সাথে আগাবে। — তানভির০৯:০৪, ১০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
হ্যাঁ, এরকম দল অনুযায়ী করলে কাজে দ্রুততা আসবে। সেক্ষেত্রে একটা দল প্রয়োজন অনুযায়ী বই দেখে জেলাভিত্তিক নিবন্ধগুলোকেও সম্প্রসারিত করতে পারে। — অংকন (আলাপ) ১৬:৪৮, ১০ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
দুইটা কাজ করা যেতে পারে মূলত। প্রথমত, প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধগুলোকে নির্বাচিত নিবন্ধে উন্নীত করা (এমা ওয়াটসনকে নির্বাচিত করা যেতে পারে, কী বলেন তানভির ভাই? :P)। দ্বিতীয়ত, জাদুঘরে রয়েছে, এরকম মূল্যবান বইয়ের/সংগ্রহের উপর ভিত্তি করে নিবন্ধ তৈরি/মানোন্নয়ন। যেমন, বাংলা অ্যাকাডেমী প্রণীত জেলাভিত্তিক বইগুলো থেকে তথ্য নিয়ে জেলাসমূহের নিবন্ধের মানোন্নয়ন করা যায়। আর, যেটাই করা হোক না কেন, তা গুচ্ছ গুচ্ছ বা দলগতভাবে অর্গানাইজড হয়ে করা উচিত। যে বই থেকে তথ্য উদ্ধার করবে, সে শুধু ঐ কাজই করবে, আর যে উইকিতে লিখবেন, সে শুধু সেটাই করবেন।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৮:৪৪, ১১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
তানভিরের প্রস্তাবটা পছন্দ হয়েছে। তাহলে আমরা কি করবো? সিদ্ধান্ত কি হলো? আমরা কি ভালো নিবন্ধগুলো নিয়ে কাজ করবো? একদল তথ্য যোগ করবে আর আরেকদল রিভিউ করবে? আমি এমন করার পক্ষে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১৮:০৮, ১২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমরা দলগতভাবেই কাজ করবো সেটা নিয়ে কোন সমস্যা নেই। কিন্তু যে উদ্দেশ্যে আলোচনা সেটা হল, কোন কোন নিবন্ধ নিয়ে কাজ করবো সেটাইতো হচ্ছে না। কারও কোন মতামত নেই নাকি? টার্গেট নিয়ে কোন নিবন্ধগুলো নিয়ে কাজ করবো তার তালিকা প্রয়োজন।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩৪, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
তানভিরের মতটাকেই যুক্তিগ্রাহ্য মনে হচ্ছে। একই দিনে তথ্য ও রেফারেন্স সংগ্রহ করে ভালো/ফিচারড নিবন্ধ তৈরী করা কি আদৌ সম্ভব হবে? সেক্ষেত্রে অনুবাদ নিবন্ধকে গুরুত্ব দেওয়া যেতে পারে। বাংলা ও বাংলাদেশ সম্পর্কিত অনেক ভালো নিবন্ধ আছে ইংরেজি উইকিতে। সেখান থেকে আমরা ৫/৭ টি নিবন্ধ নির্বাচন করতে পারি মানোন্নয়নের জন্য। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ধর্ষণ নিবন্ধটিকেও বিবেচনায় নেওয়া যেতে পারে। ফেরদৌস বার্তালাপ ০৯:১২, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ব্যবহারকারী:NahidSultan/কার্য তালিকা-এখানে একটি সম্ভাব্য তালিকা বানিয়েছি। আপনারা যুক্ত হোন। আমরা যদি সাত জন বীর শ্রেষ্ঠের নিবন্ধই শুধু এখান থেকে ভালো বানাতে পারি, তাহলেও একটি কাজের কাজ হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৪, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমার মত ‘ফিচার্ড’ বা ‘ভাল’ নিবন্ধের চেয়েও আপাততঃ বেশী গুরুত্বপূর্ণ হচ্ছে ‘সম্পূর্ণ’ বা ‘পরিপূর্ণ’ নিবন্ধ তৈরী করা যাতে একটি নিবন্ধ পাঠে সাধারণ পাঠক উপকৃত হয়। সহসা মনে করতে পারবো না কিন্তু এরকম ‘কম অসম্পূর্ণ’ নিবন্ধের সংখ্যা অনেক, যেগুলো ইন্টারনেট রিসোর্স বা ইংরেজী উইকির সাহায্যে সহজেই ‘পূর্ণাঙ্গ’ করা সম্ভব (যেমন পিরিয়ডিক টেবিলের মৌলসমূহ)। তবে একই সঙ্গে ২টি ফিচার্ড নিবন্ধ এবং ১০টি ভাল নিবন্ধের লক্ষ্য স্থির করা অন্যায্য হবে না। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৪:৩২, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
নাহিদ সুলতানের আইডিয়া পছন্দ হয়েছে। আমরা মনে হয় সাত জন বীরশ্রেষ্ঠের নিবন্ধগুলোকে ভালো বানাতে পারি। এটা সহজ হবে। এখন দরকার সাত বীরশ্রেষ্ঠকে নিয়ে প্রকাশিত বিভিন্ন বই সংগ্রহ করা। এ ব্যাপারে Faizul Latif Chowdhury ভাইয়ের সহযোগিতা লাগবে।--নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ১২:৩৬, ১৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@ হাছিব ভাই , এই বইগুলো সংগ্রহ করতে পারলে কাজটা বেশ ভালভাবে করা যাবে বলে মনে করি ।

১। বাংলা একাডেমি থেকে প্রকাশিত ,লেঃ কর্নেল (অব:) কাজী সাজ্জাদ আলী জহির এর লেখা ; "বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর" ,"বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি হামিদুর রহমান" , "বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ", "বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা", "বীরশ্রেষ্ট শহীদ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান" ,"বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর" , "মোহাম্মদ রুহুল আমিন" ।

২। সাতজন বীরশ্রেষ্ঠ, আলী ইমাম , শামীম পাবলিশার্স

৩। বীরশ্রেষ্ঠ , জাহানারা ইমাম , চারুলিপি প্রকাশন

৪। একাত্তরের বীরযোদ্ধাদের অবিস্মরণীয় জীবনগাঁথা, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা সম্মাননা স্মারকগ্রহন্থ, জুন ২০১২  , জনতা ব্যাংক লিমিটেড

৫। বাংলাদেশের বীরশ্রেষ্ঠ ও ভাষা শহীদদের জীবনী ,আল জাকের সুমন,অথৈ প্রকাশ

৬।  সাত বীরশ্রেষ্ঠ ও বাংলাদেশের মুক্তিযুদ্ধ , সাইদ হাসান দারা ,  সময় প্রকাশন,

৭। একাত্তরের বীরযোদ্ধা, খেতাব পাওয়া মুক্তিযোদ্ধাদের বীরত্বগাথা (প্রথম ও দ্বিতীয় খন্ড) ,এপ্রিল ২০১২,প্রথমা প্রকাশন --  Muḥammad (আলাপ) ১৯:১২, ১৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

 মন্তব্য সহজে ও সঠিকভাবে নিবন্ধে তথ্যসূত্র যোগ করার জন্য এই টুলটি ব্যবহার করতে পারেন। — তানভির১৯:৫৯, ১৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

    • আশা করি বই সমস্যা হবে না। মুক্তিযুদ্ধের ওপর অনেক বই আছে। না থাকলে তৎক্ষণাৎ কিনে আনা যাবে। তা ছাড়া লাইব্রেরিতেও কাজ করার আয়োজন করা হচ্ছে, যেমন ওয়াইফাই ইন্টারনেট কানেকশনের ব্যবস্থা হচ্ছে। দরকার লেখক ও সম্পাদক। সম্পাদনা জিনিসটা জরুরী। লাইব্রেরিতে জনা ত্রিশেক একসঙ্গে কাজ করার সুন্দর পরিবেশ আছে। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১২:০৮, ১৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
এডিটাথন চলছে। আজ ২৪ শে ডিসেম্বর শনিবার সকাল ১০টা থেকে বাংলাদেশ জাদুঘরে এডিটাথন শুরু হয়েছে। এখনো পর্যন্ত কুড়ি জন উইকিপিডিয়ান অংশ গ্রহণ করছেন। আরো উইকিপিডিয়ান আসবেন। বিকেল ৫টা অবধি চলবে। মাসে-দুমাসে এরকম আয়োজন হলে মন্দ হয় না। অংশগ্রহণকারীদের প্রতি আন্তরিক শুভেচ্ছা। -- Faizul Latif Chowdhury (আলাপ) ০৭:২৯, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

পাতা মুছে ফেলার আগে পুনর্বিবেচনা করুন

ওয়াকিলুর রহমান একজন বিখ্যাত চারুশিল্পী ও বাংলাদেশের অন্যতম প্রদর্শনী কিউরেটর। তার সম্পর্কে একটি নিবন্ধ সম্ভবত গতকাল (২১-১২-২০১৬) সৃষ্টি করা হয়। তাতে দুটি ট্যাগও লাগানো হয়েছিল ছিল যথা: (ক) ছোট নিবন্ধ এবং (খ) তথ্যসূত্র নেই। আজ সকালে (২২-১২-২০১৬) সম্প্রসারণ এবং সম্পাদনা শেষে সংরক্ষণ করতে গিয়ে দেখি একজন প্রশাসক পাতাটি মুছে ফেলেছেন। কারণ কী? বিষয়বস্তু গুরুত্ববহ নয় বা এরকম কিছু। যা হোক পাতাটি পুনঃসৃষ্টি করা গেল। সম্পাদকদের চেয়ে প্রশাসকদের দায়িত্ব বেশী। সুতরাং কোন পাতা মুছে ফেলার আগে ৩০ মিনিট ইন্টারনেট ঘেঁটে দেখুন বিষয়বস্তুর গুরুত্ব আছে কি নেই। অতীতেও কোন কোন অর্বাচীন প্রশাসক ক্ষমতার অপব্যবহার করে নিবন্ধের উন্নয়নের সুযোগ ব্যবহার না করে তা মুছে ফেলেছেন। এরকম হওয়া অভিপ্রেত নয়। সুতরাং পাতা মুছে ফেলার আগে দয়া করে আরেকবার বিবেচনা করুন তা রেখে দেয়ার কারণ আছে কি নেই। ধৈর্য ধরুন, আস্থা রাখুন। -- Faizul Latif Chowdhury (আলাপ) ০৫:২৬, ২২ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)


New way to edit wikitext

James Forrester (Product Manager, Editing department, Wikimedia Foundation) --১৯:৩১, ১৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

দুই দেশের মধ্যে সম্পর্ক বিষয়ক নিবন্ধ

দুই দেশের মধ্যে সম্পর্ক বিষয়ক নিবন্ধ লেখার বিষয়ে কিছু শর্ত রয়েছে যা অনুসরণীয়। আধুনিক বই-পত্রে দুই দেশের সম্পর্ক বলতে প্রধানতঃ এবং প্রথমতঃ বোঝায় কূটনৈতিক সম্পর্ক। যদি কূটনৈতিক সম্পর্ক না থাকে তবে বাণিজ্যিক অথবা সামরিক অথবা সাংস্কৃতিক সম্পর্কের প্রশ্ন আসে না, কিংবা আসতেও পারে; যেমন কূটনৈতিক সম্পর্ক নেই অন্য দিকে যুদ্ধ চলছে। তথাপি দুই দেশের সম্পর্ক বিষয়ক নিবন্ধের শুরুতেই লেখা দরকার কূটনৈতিক সম্পর্ক আছে কি-না এবং তার ধরণ কী, অর্থাৎ দূতাবাস আছে কি-না, যেতে ভিসা লাগে কি-না ইত্যাদি। কূটনৈতিক সম্পর্ক যদি থাকে তবে অনেক ক্ষেত্রে অর্থনৈতিক সম্পর্ক থাকতে পারে যার মধ্যে পড়বে (ক) এফডিআই, (খ) মানবসম্পদ রপ্তানী, (গ) উন্নয়ন বিনিয়োগ এবং (ঘ) বৈদেশিক ঋণ ইত্যাদি। যদি আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না-ও থাকে তবিু আমদানী-রপ্তানী অর্থাৎ বাণিজ্যিক সম্পর্ক থাকতে পারে। চুক্তিসমূহের কথা এবং সমঝোতা স্মারকের কথা তো লিখতেই হবে, যদি থাকে। কিন্তু সর্বোপরি যদি যথেষ্ট তথ্য-উপাত্ত না-থাকে তবে দুই দেশের সম্পর্ক বিষয়ে নিবন্ধ না-লেখাই ভাল। দেশ নির্বাচনের বিষয়ে প্রাগ্রাধিকার পাওয়া উচিৎ যে সব দেশের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। তাতে নিবন্ধের প্রাসঙ্গিকতা স্বত:ফুট হবে, মনে হবে না এটি অপ্রয়োজনীয় একটি নিবন্ধ (যেমন বাংলাদেশ ও জিবুতির সম্পর্ক নিয়ে নিবন্ধ লেখার কী-ইবা সুযোগ আছে? অন্যদিকে বাংলাদেশ-চীন সম্পর্ক নিয়ে নিবন্ধ লেখা জরুরী এটা ভুললে চলবে না)। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১০:৩৭, ২৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ফাইজুল ভাই,
ধন্যবাদ আপনার জ্ঞানগর্ভ আলোচনায় ও ক্রাইটেরিয়া বা নিয়ামকসমূহ নির্ধারণ এবং প্রয়োগকল্পে আলোচনা উপস্থাপনার জন্যে। পাশাপাশি নিরাপত্তা, সামরিক চুক্তিও এতে যুক্ত হতে পারে। প্রশ্ন হলো: নিবন্ধের গুরুত্বতা রয়েছে কি-না? এবং আপনি ‘.. যথেষ্ট তথ্য-উপাত্ত না-থাকে তবে দুই দেশের সম্পর্ক বিষয়ে নিবন্ধ না-লেখাই ভাল।..’ বলে উল্লেখ করেছেন! নিবন্ধগুলো আগ্রহের উপর তৈরি হয়েছে ও বোধহয় সবগুলোই অনুবাদ করা। প্রয়োজনীয় তথ্যসূত্রও এতে দেয়া হয়েছে। সবারই যে একই বিষয়ে আগ্রহ থাকবে তা বোধহয় ভাবা ঠিক নয়। অর্থাৎ, আমার যে বিষয়ের উপর লিখতে ভালো লাগে, তাই আমি তুলে ধরছি। আপনার তা ভালো না-ও লাগতে পারে। যদি উপরোক্ত বিষয়ে আপনার আগ্রহ থাকে তাহলে তা সমৃদ্ধকরণে আগ্রসর হতে পারেন। তাই বলে বিষয়টিতে আমার ভালো লাগছে না, তাই না-লেখাই ভালো - এ ধরনের মন্তব্যটি অপ্রসাঙ্গগিক বলে মনে করছি। এমনিতেই বাংলা উইকি অল্প অল্প করে এগুচ্ছে অল্প কিছু ব্যবহারকারীর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে; তার উপর যদি এ ধরনের মন্তব্য আসে তাহলে ব্যবহারকারীর উৎসাহ-আগ্রহকে অনেকাংশেই দমিয়ে রাখার শামিল। ক-ই আমার কাছে তো নিবন্ধগুলোকে অ-প্রয়োজনীয় মনে হচ্ছে না। প্রত্যেক নিবন্ধই গুরুত্বপূর্ণ। লক্ষ্য করে দেখুন, এখনো দ্বি-পাক্ষিক সম্পর্ক (Bilateralism) নিবন্ধই হয়নি। কেউ হয়তো আগ্রহী হয়ে আজ-কাল-পরশু-এক/দুই বছর পর রচনা করতে উদ্বুদ্ধ হবেন! তা-ই বলে কি নিবন্ধ সৃষ্টি থেমে থাকবে?
যেহেতু বাংলাদেশের সাথে অন্যদেশের সম্পর্ক বিষয়ক, তাই বাংলাদেশকে প্রথমে রেখে নিবন্ধের শিরোনাম রচনায় অগ্রসর হওয়া উচিত ছিল। যেমন: আলজেরিয়া–বাংলাদেশ সম্পর্ক এর পরিবর্তে বাংলাদেশ-আলজেরিয়া সম্পর্ক নামকরণ হবে এবং পরবর্তী দেশকে পুণঃনির্দেশনায় রাখা উচিত। ধারাবাহিকতা থাকার ফলে নিবন্ধগুলো খুঁজতে সহজতর হবে। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১১:৩৪, ২৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
অনুগ্রহপূর্বক পর্যবেক্ষণ করুন যে ‘আমার ভালো লাগছে না, তাই না-লেখাই ভালো - এ ধরনের মন্তব্য’ ওপরে কোথাও নেই, একেবারেই নেই। যে বিষয়টির ওপর গুরুত্বারোপ করার চেষ্টা করা হয়েছে তা হলো এই যে, যে-দেশের সাথে বাংলাদেশের তেমন কোন আনুষ্ঠানিক কিংবা তাৎপর্যময় সম্পর্ক নেই সে দেশের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে নিবন্ধ লেখার ঔচিত্য সম্পর্কে। যেমন জিবুতির কথা ভাবা যাক। ‘বাংলাদেশ জিবুতি সম্পর্ক’ নামে নিবন্ধ লেখার সুযোগ কি আছে? যদি না থাকে এবং কেউ লেখার চেষ্টা করেন সে ক্ষেত্রে একজন সম্পাদক হিসেবে আমাদের কী প্রতিক্রিয়া হতে পারে? সেটাই ব্যক্ত করা হয়েছে মাত্র এবং সেই সূত্রে কিছু যৌক্তিক দিকনির্দেশনা উপস্থাপন করা হয়েছে মাত্র। এ কথা ঠিক যে বিষয়ে নিবন্ধ লেখার সুযোগ নেই বা যথেষ্ট তথ্য-উপাত্ত পাওয়া যায় না, সেই সব বিষয়ে মনগড়া নিবন্ধ লিখে কালক্ষেপণ পরোক্ষে নিরুৎসাহিত করা হছে। ‘বাংলাদেশ - ইযরেল সম্পর্ক’ শিরোনামে নিবন্ধ লেখা অসম্ভব নয় কিন্তু ক’লাইনই বা লেখা যাবে? তাই এ প্রসঙ্গের অবতারণা। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৭:৪৫, ২৩ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

বিজয় স্মরণী কলেজ নিবন্ধটি সম্পর্কিত আলোচনা

উইকিতে যখন প্রথম প্রথম সম্পাদনা শুরু করেছিলাম তখন বিজয় স্মরণী কলেজ নিবন্ধটি আমি ব্যবহারকারী:Iqsrb722/ভাটিয়ারী বিজয় ‍স্মরণী কলেজ এই নামে শুরু করেছিলাম এবং মনে করেছিলাম সম্পন্ন হলে ঐ নামে তা স্থানান্তর করব। কিন্তু বিধিবাম। ব্যবহারকারী:Md. Rakib Hossain নামে একজন ব্যবহারকারী আমার তৈরীকৃত অংশ থেকে প্রায় সকল তথ্য নিয়ে তিনি বিজয় স্মরণী কলেজ নিবন্ধটি প্রকাশ করেন। নতুন হওয়ায় ব্যাপারটি তখন বুঝতে পারিনি এবং খুব মমন খারাপ হয়েছিল এবং তখন একটু নেতিবাচক মনোভাব জন্ম নেয়। তখন থেকে এক লাইন বা দুই লাইন লেখার পর সেভ করতাম যেটির জন্য আমাকে কয়েকবার পেট্রোলিং এর নোটিশ দেয়া হয়েছিল। আপনাদের দরকার হলে ব্যবহারকারী:Iqsrb722/ভাটিয়ারী বিজয় ‍স্মরণী কলেজ এবং বিজয় স্মরণী কলেজ এ দুইটির ইতিহাস দেখতে পারেন। যথাযথ পদক্ষেপ আশা করছি।---Iqsrb722 (আলাপ) ০২:৫০, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

পশ্চিমবঙ্গে বাংলা পিডিয়ানদের নিয়ে মিনি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা

নমস্কার! নতুন বছরের প্রথম দিকে (৭ ও ৮ই জানুয়ারী, ২০১৭ তারিখে) কলকাতা শহরে আমি সকল বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটা মিনি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালার আয়োজন করতে চাইছি, যেখানে উপস্থিত সকল অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্যান্য প্রকল্পগুলিতে অবদান রাখা ও সম্পাদনা সংক্রান্ত বিভিন্ন বিষয়বস্তু নিয়ে আলোচনায় এনগেজ করা হবে।

এই কর্মশালা সম্বন্ধে

সিআইএস-এ২কে গত তিন বছর ধরে প্রতি বছর, ইন্ডিক্ ভাষাগুলির উইকিপিডিয়ানদের জন্য তাঁদের বেঙ্গালুরু কেন্দ্রে একটি প্রশিক্ষণ-কর্মশালা (টিটিটি) আয়োজন করে আসছে। টিটিটি-২০১৬ তে অংশগ্রহণ করার জন্য আমাদের সম্প্রদায় থেকে আমি এবং ব্যবহারকারী:অনন্যা মন্ডল নির্বাচিত হই এবং এই কর্মশালা থেকে অনেক কিছুই শেখার অবকাশ পেয়েছিলাম। ফলে আমি মূলত বাংলা উইকিপিডিয়ানদের সুবিধার্থে দুই-দিন ব্যাপি টিটিটি-র একটি মিনি সংস্করণ আয়োজন করতে চাই। এই কর্মশালার সম​য়কাল জুড়ে বাংলা উইকি সম্পর্কিত সাধারণ মিট​-আপ ও আলোচনা চলার ও অবকাশ রইবে। অংশগ্রহণকারীদের উইকিপিডিয়া সম্পাদনা, উইকিপিডিয়ায় নতুন টুলস (উদাহরণস্বরূপ সদ্য বাস্তবায়িত চাক্ষুষ এডিটর টুল) এবং বাংলা ও ইংরেজি উইকিপিডিয়ায় বিভিন্ন চলমান প্রকল্পের বিশদ পরিচিতি দেওয়া হবে। এছাড়াও অংশগ্রহী সম্পাদকগণ; উইকিমিডিয়া সম্পর্কিত যেকোনো নির্দিষ্ট বিষ​য় যেটির উপর তাঁদের প্রশিক্ষণ/ব্যাখ্যার প্রয়োজন সেই সমস্ত প্রশ্নও জিজ্ঞেস করতে পারেন। অংশগ্রহণকারীদের মধ্যে তথ্য আদান-প্রদানের মাধ্যমেও বিভিন্ন জিজ্ঞাসার সমাধান করার একান্ত চেষ্টা করা হবে। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সমর্থন পেলে আমি সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটির কাছে এই পরিকল্পনাটিকে বাস্তবায়িত করতে দরকারী সমর্থনের আবেদন রাখবো। -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ১৮:৪৪, ১৪ ডিসেম্বর ২০১৬‎ (ইউটিসি)

 সমর্থন - ভালো উদ্যোগ। আশা করি, এতে পশ্চিমবঙ্গের সম্পাদকদের অনলাইন অংশগ্রহণ বৃদ্ধি পাবে। শুভেচ্ছা রইল। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:১৯, ১৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

শুভেন্দু (আলাপ) বিকাল ০৩:৩৮, ১৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

  •  সমর্থন - এই ধরনের কর্মশালার খুব প্রয়োজন। এটে উইকিপিডিয়ানরা উপকৃত হবে। আমিও এই কর্মশালায় যেতে আগ্রহী।

ব্যবহারকারী আলাপ:Kinjal_Bose_78Kinjal Bose

সমর্থনের জন্য সকল ব্যবহারকারীগণকে আমার তরফ থেকে অসংখ্য ধন্যবাদ।
ফেসবুকে সম্মিলনের ইভেন্ট পাতা! -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ)
  • উদ্যোগকে  সমর্থন। কিন্তু কিছু প্রশ্ন থেকে যাচ্ছে। কারণ আমি কিছু জিনিশ বুঝতে পারছই না।
  1. এটি মিটআপ? নাকি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা ? নাকি শুধু উইকিপিডিয়া কর্মশালা?
  2. দিনক্ষণ কারা কিভাবে স্থির করলেন?
  3. কর্মশালা কি শুধুমাত্র বাংলা উইকিপিডিয়ার জন্য? নাকি ইংরেজিতে যারা কাজ করেন তারাও অংশগ্রহণ করতে পারবেন?
  4. ট্রেন​-দ্য-​ট্রেনার বলতে আমি বুঝি যারা ভবিষ্যতের উইকিপিডিয়ানদের ট্রেনিং দেবেন তাদের জন্য এক বিশেষ ট্রেনিং প্রোগ্রাম।
  5. ট্রেন​-দ্য-​ট্রেনার ট্রেনার কারা? ট্রেনী কারা?
  6. পশ্চিমবঙ্গ থেকে কারা অংশগ্রহণ করতে পারেন বলে আশা করা হচ্ছে। মূলপ্রশ্ন পশ্চিম বঙ্গের অবদানকারীর সংখ্যা কত?
  7. এখানে কি যারা জীবনে একবারও উইকি সম্পাদনা করেননি তারাও অংশগ্রহণ করবেন?
  8. পশ্চিমবঙ্গ থেকে যারা কাজ করছেন, তাদের মধ্যে কারা বা কয়জন জানিয়েছেন, যে তারা উইকিপিডিয়ায় নতুন টুলস ব্যবহার করতে জানেন না?
  9. অন্য প্রকল্প গুলি কি বাদ থাকবে?
  10. (৭ ও ৮ই জানুয়ারী, ২০১৭ তারিখে) দুইদিন কর্মশালা থাকার ব্যবস্থা কি করা হবে? হলে কোথায়? খোয়া দেওয়া হবে বলা হয়েছে।
  11. মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা নাম নথিভুক্ত করার মাপকাঠি কি? সবার জন্য প্রবেশ অবাধ? নাকি কোনও মাপকাঠি ঠিক করা হয়েছে? হলে সেটা কি?

দয়া করে আমার প্রশ্নগুলিকে কেউ ব্যক্তিগত ভাবে নেবেন না। ধন্যবাদ। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৮:৩৫, ১৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Mouryan:, এই সকল প্রশ্নের উত্তর দিতে অনুরোধ করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৬:৪৬, ১৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
উত্তর দিতে অত্যন্ত বিলম্ব হওয়ার জন্য অমি ক্ষমাপ্রার্থী। ব্যক্তিগত কিছু কাজে ভীষণভাবে আটকে প​ড়ার দরুন আমার এতটা দেরী হ​য় তবে কোনো অজুহাত দেওয়া উচিৎ ন​য় তাই আমি এই বিলম্বনের জন্য ক্ষমা চেয়ে নিয়েই শুরু করতে চাই। আপনারই এই প্রশ্নসমূহের দ্বারা সম্প্রদায়ের অন্যান্যদেরও এই কর্মশালা সম্বন্ধে তাঁদের ধারণা আরো খানিকটা উন্নত হবে।

এবার একে একে আপনার সমস্ত প্রশ্নগুলির যথাযথ উত্তর দিতে আমি নিম্নে প্র​য়াশ করবো:

১. "এটি মিটআপ? নাকি মিডিয়া উইকি ট্রেনিং ও ট্রেন​-দ্য-​ট্রেনার কর্মশালা ? নাকি শুধু উইকিপিডিয়া কর্মশালা?"
উঃ এই বছরের টিটিটি অর্থাৎ টিটিটি- '১৬-তে আমি অংশগ্রহণ করতে নির্বাচিত হই। সিআইএস পরিচালিত টিটিটি একটি প্রশিক্ষণ কর্মশালা যেটির অংশ হিসাবে আমাদের অংশগ্রাহীদের বিভিন্ন উইকি সম্পর্কিত বিষয়সমূহে প্রশিক্ষণ প্রদান করা হ​য়। এরই পরিণামে নিজ নিজ সম্প্রদায়গুলিতেও একটি মিনি টিটিটি অর্থাৎ ছোটো ভাবে ট্রেনিং আয়োজন করার প্রস্তাব অংশগ্রাহীদের মধ্যে অধিকাংশই নেয়​। এই কর্মশালায় আমাদের চেষ্টা থাকবে যে কমপক্ষে ৩০০-টি সম্পাদনা থাকা সকল বাংলা উইকি ব্যবহারকারীগণ এর প্রশ্ন এবং তাঁদের জিজ্ঞাস্যগুলিকে এখানে অলোচনা ও আলোচনার মাধ্যমে সুরাহা করার।

২. "দিনক্ষণ কারা কিভাবে স্থির করলেন?"
উঃ যেহেতূ উদ্যোগটি আমি নিয়েছিলাম তাই প্রকৃতভাবে প্রথম তারিখ ও ক্ষণগুলি আমিই নির্বাচন করি। এখানে অনুগ্রহ করে খেয়াল করবেন যে আমার এই উদ্যোগের ভাবনাটি আসার বিলম্ববিহীন পরবর্তীতেই আমি আলোচনাসভায় আমার প্রস্তাবটি অভিজ্ঞ ও অন্যান্য সাথীদের বিবেচনার হীতে পেশ করে দি এবং এটা অবশ্যই বলার অপেক্ষা রাখেনা যে তারিখ ও ক্ষণ দুটি-ই অলোচনার জন্য মুক্ত রয়েছে। সম্প্রদায়ের সমর্থনের অবর্তমানে তারিখ ও ক্ষণ অবশ্যই পরিবর্তনের জন্য মুক্ত।

৩. "কর্মশালা কি শুধুমাত্র বাংলা উইকিপিডিয়ার জন্য? নাকি ইংরেজিতে যারা কাজ করেন তারাও অংশগ্রহণ করতে পারবেন?"
উঃ এ কর্মশালাটি কেবল মাত্র বাংলা উইকিপিডিয়ানদের জন্যেই। আমি যদি উপরে পরিষ্কারভাবে এটি ব্যাখ্যা না করে থাকি তাহলে আমায় অনুগ্রহ ক্ষমা করিবেন। ইংরেজী উইকিপিডিয়া সম্প্রদায় থেকে একজন অভিজ্ঞ কিশোর উইকিপিডিয়ান ব্যবহারকারী:Jim Carter যদিও এ কর্মশালায় অংশগ্রহণ করতে উৎসাহ দেখান এবং সম্প্রদায়ের স্বার্থে আমি তাঁর অংশগ্রহণে সহমত প্রকাশ করি।

৪. "ট্রেন​-দ্য-​ট্রেনার বলতে আমি বুঝি যারা ভবিষ্যতের উইকিপিডিয়ানদের ট্রেনিং দেবেন তাদের জন্য এক বিশেষ ট্রেনিং প্রোগ্রাম। ট্রেন​-দ্য-​ট্রেনার ট্রেনার কারা? ট্রেনী কারা?"
উঃ হ্যাঁ, ট্রেন-দ্য-ট্রেনার আশলে একটি ট্রেনিং প্রোগ্রামই। এই কর্মশালায় যাঁদের জিজ্ঞাস্য থাকিবে তারাই ট্রেইনী তথা অভিজ্ঞ সকল অংশগ্রাহী উইকিপিডিয়ানগণ যাঁরা উইকিপিডিয়া সম্পাদনার উপর ব্যাখ্যান করবেন তাঁরা ট্রেনার হিসাবে পরিচিতি পাবেন।

৫. "এখানে কি যারা জীবনে একবারও উইকি সম্পাদনা করেননি তারাও অংশগ্রহণ করবেন?"
উঃ যাঁরা পূর্বে একবারও উইকিপিডিয়া সম্পাদনা করেননি তাঁরা সাধারণভাবেই এই কর্মশালায় অংশগ্রহণ করতে অযোগ্য থাকবেন। কমপক্ষে ৩০০-টি সম্পাদনা থাকা বাধ্যতামূলক। আমি যদি উপরে পরিষ্কারভাবে এটি ব্যাখ্যা না করে থাকি তাহলে আমি দুঃখিত​। অনুগ্রহ করে আমায় ক্ষমা করবেন। উল্লেখ্য​: ৩০০ নম্বরটি মন গ​ড়া ন​য়​। অন্যান্য কিছু ভারতীয় উইকিপিডিয়া সম্প্রদায় দ্বারা অনুষ্ঠিত সমতূল্য ইভেন্ট থেকে নেওয়া এই নম্বরটি। এটা নিশ্চিতরূপে বলার অপেক্ষা রাখেনা যে এই নম্বরটি অলোচনার জন্য মুক্ত।

৬. "পশ্চিমবঙ্গ থেকে যারা কাজ করছেন, তাদের মধ্যে কারা বা কয়জন জানিয়েছেন, যে তারা উইকিপিডিয়ায় নতুন টুলস ব্যবহার করতে জানেন না?"
উঃ পশ্চিমবঙ্গের বিভিন্ন সক্রিয় ব্যবহারকারীগণ একটি দীর্ঘ-কাল ধরেই বিভিন্ন টুলস বা উন্নতভাবে সম্পাদনা, মোবাইলে সুষ্ঠুভাবে সম্পাদনা (ইত্যাদি) করার পদ্ধতিতে তাঁদের অযোগ্যতা প্রকাশ করেছেন। শুধু উইকিপিডিয়াতেই ন​য় উইকিপিডিয়া সহ উইকিসংকলন, কমন্স ও উইকিঅভিধানেও। অন্তিমটি আমার নিজের জন্য সত্য।

৭. "অন্য প্রকল্প গুলি কি বাদ থাকবে?"
উঃ আমি উপরে ব্যাখ্যা করি যে প্রশিক্ষণ আদান​-প্রদান ছাড়াও "সাধারণ মিট​-আপ ও আলোচনা চলার অবকাশ রইবে।"

৮. "(৭ ও ৮ই জানুয়ারী, ২০১৭ তারিখে) দুইদিন কর্মশালা থাকার ব্যবস্থা কি করা হবে? হলে কোথায়? খোয়া দেওয়া হবে বলা হয়েছে।"
উঃ যদি এই কর্মশালাটি বাস্তবায়িত হ​য় তাহলে; এখনো পর্যন্ত কলকাতা শহরের (যেখানে এই ইভেন্টটি অনুষ্ঠিত হবে) বাইরে কেবল দুইজন সদস্যই অংশগ্রহণ করবেন বলে অমি অবগত​। যাঁদের মধ্যে একজনেরই থাকার ব্যবস্থা প্রয়োজন। একই বিষয়ে আমার আবেদন পত্রে আমি প্রয়োজনীয় ফান্ডিঙের দাবি জানিয়ে দিয়েছি। ভেন্যু প্রসঙ্গে সিআইএস (যাঁদের নিকটে এই কর্মশালা সম্বন্ধিত দরকারি ফান্ডিং চাওয়া হয়েছে)-এর কাছে সাহায্য চাওয়া হয়েছে। এছাড়া কর্মশালায়ের সম​য়কালে লাঞ্চ প্রদান করা হবে।
আপনাকে অনেক ধন্যবাদ।। -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ০৭:৫৬, ২৪ ডিসেম্বর ২০১৫‎ (ইউটিসি)

@Mouryan:, উত্তরের জন্য ধন্যবাদ। আশা করি আমি সহ আরও অনেকের কাছে এর উত্তরগুলি পেয়ে বিষয়গুলি পরিষ্কার হবে। আর একটা বিষয় পরিষ্কার হবার ছিল, ৫ নম্বর প্রশ্নটি আমি মনে হয় ঠিক ভাবে করতে পারিনি। কে ট্রেনী ও কে ট্রেনার তার সংজ্ঞা জানার জন্য আমি প্রশ্নটি করিনি। আমি যেটা প্রশ্নের মাধ্যমে জানতে চাইছিলাম, সেটা হল, কোন অভিজ্ঞ উইকিপিয়ানরা ট্রেন করবেন? তারা কারা? সেটাই জানার আগ্রহ ছিল। যাই হোক আমার মূল সমস্যা ছিল কর্মশালার নামটি নিয়ে। যা কিছুটা হলেও পরিষ্কার হয়েছে। কর্মশালা সফল হোক এই কামনা করি। ধন্যবাদ সবাইকে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৫:০৪, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)


বাংলা উইকিপিডিয়ায় টেমপ্লেটের প্যারামিটার ও নাম বাংলাকরণ প্রসঙ্গে


প্রিয় সবাই, ভবিষ্যতের সূত্র প্রদান সহজীকরণের জন্য ও সম্প্রদায়ের বড় অংশের মতামত গ্রহণের লক্ষ্যে এই আলোচনাটি আমি উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ/টেমপ্লেটের নাম, প্যারামিটার, ও অন্যান্য কারিগরী সেটিংসের বাংলাকরণ পাতায় সরিয়ে নিয়েছি। অনুগ্রহ করে ঐ পাতায় আপদানের মতামত প্রদানের অনুরোধ। ‍‍‍‍— তানভির০৯:৫০, ৬ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)


বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় ব্যানার যুক্ত করা প্রসঙ্গে

প্রিয় সবাই, সাম্প্রতিক সময়ে আমাদের বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় নানা বিষয়ের ব্যানার যুক্ত করা হচ্ছে। সামঞ্জস্য হওয়ায় এটা সামগ্রিক ভাবেই বেশ ভালো উদ্যোগ। তবে বর্তমানে ‍উইকিসোর্সের ১০ বছর বিষয়ক একটা ব্যানার যুক্ত করা হয়েছে। যদিও প্রকল্পটি উইকিমিডিয়া ফাউন্ডেশনেরই আরেকটি প্রকল্প এবং বাংলায় তারপরও বাংলা উইকিপিডিয়ায় ব্যানারটি যোগ করার পূর্বে আলোচনা করে নেওয়া দরকার ছিলো। কিন্তু এ নিয়ে কোন আলোচনা হয়েছে কিনা জানি না। আমার মনে হয়, সামাগ্রিক ভাবেই যদি কোন ব্যানার যুক্ত করা হয় তাহলে সেটা আগে আলোচনা করে করাটা ভালো। হুট করে যোগ না করে পরবর্তীতে যেই যোগ করুননা কেন, দয়া করে আগে আলোচনা করে নেবেন। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ০৮:৫৬, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Hasive:, উইকিসংকলন উইকিপিডিয়ার ভগিনী প্রকল্প ও উইকিপিডিয়ার মতই গুরুত্বপূর্ণ। উইকিসংকলনের দশম বার্ষিকী উইকিপিডিয়ার দশম বার্ষিকীর মতই গুরুত্বপূর্ণ একটি ইভেন্ট। আর এই ইভেন্ট মোটেও কোন বিতর্কিত বিষয় নয় যে এই নিয়ে ব্যানার বানাতে আলোচনার প্রয়োজন আছে। পূর্বে এরকম অনেক প্রকল্পের ব্যানার তৈরি করা হয়েছে ইভেন্টের গুরুত্ব বিবেচনা করে, তখন তো কোন সমস্যা হয়নি!! -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৫৫, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বোধিদা, ভগণী প্রকল্প এ জন্যই বিষয়টি আলোচনা করার প্রয়োজন ছিল। এটি কিন্তু পুরু অন্য একটি সাইটের নোটিশ বাংলা উইকিতে দেওয়া সেটিও বিবেচ্য। আর আগে হয়ত এভাবে দেওয়া হত কিন্তু সিআইএস কর্তৃক আয়োজিত একটি ইডিটাথনের একটি নোটিশ যখন তুমি দিয়েছিলে তখনই এ বিষয়ে বেশ কয়েকজন মতামত দিয়েছিলেন যে, ব্যানার দেওয়ার পূর্বে আলোচনা করে নেওয়া উচিত। আলোচনা হয়ত, বিস্তারিত আলোচনা করতে হবে এরকম নয় কিন্তু কমপক্ষে হঠাৎ করেই অন্য প্রকল্পের নোটিশ স্থানীয়ভাবে দেখার পূর্বে সম্প্রদায় অধিকার রয়েছে কমপক্ষে জানার যে, ইভেন্টটি কি সম্পর্কে। আমার কথাটি অন্যভাবে নিও না কিন্তু আমি এভাবে হঠাৎ করে দেওয়ার বিপক্ষে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৮, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Hasive এবং NahidSultan:, এটি সিআইএস কর্তৃক আয়োজিত প্রকল্প নয়, এটি সম্প্রদায়ের নিজস্ব প্রকল্প। আর উইকিসংকলনে যারা কাজ করেন, তাঁরা উইকিপিডিয়াতেও কাজ করেন, তাই এই দুই বাংলা প্রকল্পকে আলাদা করে দেখা হবে কেন, এটা আমার বোধগম্য নয়। সবচেয়ে বড় ব্যাপার, এটা কোন বিতর্কিত বিষয়ই নয়, যার জন্য এত সময় নষ্ট করার দরকার হবে। যাই হোক, উইকিপিডিয়া সম্প্রদায়র সমস্যা রয়েছে যখন ব্যানার সরিয়ে নিলাম। কিন্তু এরকম নিয়মতান্ত্রিকতা আসল উদ্দেশ্যকেই গৌণ করে দেয়। :-( -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:১৬, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বোধিদা, আমি একবারও বলিনি এটি সিআইএস কর্তৃক আয়োজিত ইভেন্ট, ওই ব্যাপারটি জাস্ট আলোচনা মনে করিয়ে দেওয়ার জন্য বলেছিলাম। তবে, তুমি পুরো পয়েন্টটিই মিস করেছো বলে আমার মনে হচ্ছে। একই ভাষার অন্য প্রকল্পে একই ভাষা সম্প্রদায় কাজ করবে ও সেখানে ক্রস-কার্যক্রম করা ব্যবহারকারী থাকবে কিন্তু দুটি প্রকল্প ও দুটির সম্প্রদায় পুরো ভিন্নভাবেই উইকিমিডিয়া কালচারে দেখা হয়। কিন্তু আলোচনা বিষয়বস্তু আসলে এটিও নয়। শুধুমাত্র আপত্তি সম্প্রদায়ে ঘোষনা না দিয়ে হঠাৎ করেই সাইটে ব্যানার দেওয়া নিয়ে। আমি নিজে হয়ত একটি কিছু চিন্তা করতে পারি কিন্তু সম্প্রদায়ের ভিন্নমতও থাকতে পারে সেটাও আমাকে বুঝতে হবে। এটি নজরতালিকা নোটিশ হলে কোন কথা ছিল না কারণ এগুলো শুধু সম্পাদকরাই দেখবে। কিন্তু এই সাইটটি শুধু সম্পাদকরাই দেখবে না, পাঠক যারা রয়েছে তারাও দেখবে সুতরাং বাংলা উইকির সাইটে বাংলা উইকি সংকলনের ব্যানারটিও পাঠকের দৃষ্টিকোণ থেকে দেখলে মিসলিডিং অন্তত আমার মতে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২৮, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Bodhisattwa:, প্রকল্প আলাদা করে দেখার বিষয় না এটা। যেহেতু কাজটা কমিউনিটিকে নিয়ে তাই নিয়মতান্ত্রিকতার মধ্যেই থাকতে হবে। যে যার মতো কাজ করবে তবে সামগ্রিক ভাবে যদি কোন কাজ করতে হয় সেটা কমিউনিটির মতামত নিয়েই করতে হবে। এর বিকল্প নেই। না হলে আজ আমার মনে হলো, কাল অন্য একজনের মনে হলো বলেই ব্যানার দেওয়া বা অন্যান্য এ ধরনের কাজ শুরু হয়ে যাবে। আর উইকিসংকলনের ১০ বছর পূর্তি তো ভালো খবর। সেটা নিয়ে কোন বিরোধিতা বা অন্য বিষয় নেই কিন্তু! আরেকটা বিষয় জানার ইচ্ছে, ইতিমধ্যে একটি প্রতিযোগিতারও আয়োজন করা হয়েছে। এ প্রতিযোগিতার আয়োজক কে? মানে সম্প্রদায় ধরেই নিলাম, কিন্তু কে, কিভাবে হবে সেটার কিছু প্রকল্প পাতায় নেই! ধন্যবাদ আর শুভ কামনা। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ ০৬:৩৩, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Bodhisattwa: বোধিদা, সাইট নোটিশ পাতায় প্রদর্শতি হবে এমন যে-কোনো পরিবর্তন আলোচনার দাবি রাখে যদি না তা খুবই ছোটখাটো (যেমন: বানান বা লেখনী সংশোধন, অথবা কারিগরী ডিজাইনে সামান্য পরিবর্তন বা সংশোধন) হয়। বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার মতো একটি সক্রিয় সম্প্রদায়ে তো এই দাবি আরও বেশি। তার ওপর এটা জরুরী কিছু নয় এবং বাংলা উইকিপিডিয়ারও কোনো বিষয় নয়। একজন অভিজ্ঞ প্রশাসক হিসেবে আপনার সেটা জানা থাকা দরকার ছিলো। — তানভির১০:৩০, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় কোন ব্যানার যুক্ত করার বিষয় (যা কিনা সবার দৃষ্টিগোচর হবে) আগে খোলাখুলিভাবে আলোচনা করে নেয়াই যুক্তিযুক্ত। উইকিসংকলন সমৃদ্ধির আয়োজনে কারো কোন দ্বিমত নেই, কিন্তু এরকম কোন উদ্যোগ গ্রহণের আগে সম্প্রদ্বায়ের সাথে আলাপ করা আবশ্যিক।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৬:৪৫, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

সাইট নোটিশে উইকিসংকলন ১০ প্রতিযোগিতা

আপাতত, সাইট নোটিশ সরিয়ে নেওয়া হয়েছে। আমি সেটি ফিরিয়ে আনতে চাই। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছে অনুরোধ, সেটি রাখা যাবে কিনা সিদ্ধান্ত দিন ও যদি রাখা যায় কবে ফিরিয়ে আনা যাবে সেটাও বলুন। --জয়ন্ত (আলাপ - অবদান) ২০:৩৫, ২৪ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ব্যানার নিয়ে আমার আপত্তি নাই, শুধুমাত্র সবাই ব্যানার দেওয়ার আগে একটু সম্প্রদায়ের সাথে আলোচনা করেই নিলেই হলো। আচ্ছা, প্রতিযোগিতাতো ৭ মাস ব্যাপী হবে ব্যানরাটি প্রতিযোগিতা শুরু থেকে শুরুর পর এক সপ্তাহ ও এরপর প্রতিমাসে অন্তত দুইবার ৩/৪ দিন (প্রতিবার) করে রাখা যায়। অন্যদেরও মতামত আশাকরছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৩৭, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমি মতামত প্রদানের আগে কিছু আলোচনা করতে চাই। একটি প্রকল্পকে অন্য একটি প্রকল্পের প্রচারণামূলক কাজে ব্যবহার করা কতোটুকু যুক্তিসঙ্গত? আলোচনাসভা ও আলাপ পাতায় বার্তা দেওয়া যায়, মেইলিং লিস্টে জানানো যায়, কিন্তু সরাসরি সাইট নোটিশে দেওয়াটা অন্যরকম হবে। বিশেষ করে যখন এটি সম্পূর্ণ ভিন্ন একটি প্রকল্প। গ্লোবাল সাইট নোটিশে গ্লোবাল বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হয় যা সম্পূর্ণ ভিন্ন কারিগরী সুবিধা। কিন্তু লোকাল সাইট নোটিশে দেওয়ার কারণ ভিন্ন। আর আমরা সেটিকে হ্যাক করে অন্য টাইপের কাজে ব্যবহার করি, সেটার কারণটা কতোটুকু গুরুত্বপূর্ণ ও বাংলা উইকিপিডিয়ার স্বার্থের সাথে কতোটা সাংঘর্ষিক সেটাও দেখতে হবে। এমন না যে দেওয়া যাবে না, তবে সেক্ষেত্রে বাংলা উইকিপিডিয়া বা বৃহত্তর উইকিমিডিয়া কমিউনিটির স্বার্থ থাকা চাই।
আজ আমরা উইকিসংকলনের জন্য এই সুবিধা ব্যবহার করলাম। কাল উইকিঅভিধান বা উইকিবইয়ের জন্য একরকম একটি কাজে সাইট নোটিশ ব্যবহারের প্রস্তাব হয়তো আসবে। এটা গ্রহণ করলে ওটাকে কেনো ফিরিয়ে দেবো? কিন্তু বাংলা উইকিপিডিয়া তো অন্য উইকি প্রকল্পের জন্য সম্পাদক সংগ্রহের জন্য অফিসিয়ালি বিজ্ঞাপন দাতার ভূমিকায় নামতে পারে না। এটা বাংলা উইকিপিডিয়ার জন্য ভালো কিছু নয়। প্রতি মাসে দুই বারে চার দিন করে ব্যবহার করলেও তিন প্রকল্পের জন্য মাসে ২৪ দিন এরকম ব্যানার ঝুলে থাকবে। এ ধরনের ব্যানার কিন্তু পাঠকরা বিরক্তের চোখেই দেখেন। এজন্য গ্লোবাল সাইট নোটিশেও ভিউয়িং পার্সেন্টেজ যতোটা সম্ভব কম রাখার চেষ্টা করা হয়।
ওপরের কারণগুলোর প্রেক্ষিতে এ ধরনের সম্পাদনা কার্যক্রম বা অনুষ্ঠানের জন্য বাংলা উইকিপিডিয়ার সাইটনোটিশ ব্যবহারে আমার আপত্তি রয়েছে। — তানভির১০:২১, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সাধারণত সাইটনোটিশ/ব্যানার জিনিসগুলো সাধারণ পাঠকদের অসুবিধার কারণ, তাই এগুলোর ব্যবহার সর্বনিম্ন রাখা উচিত। প্রতিযোগিতার সমসীমা সাত মাস অত্যন্ত দীর্ঘ সময়। সাইটনোটিশ প্রতিযোগিতার শুরুর দিকে একটানা অনধিক দুই সপ্তাহ অথবা প্রতিমাসে ৩ দিন করে দেয়া যেতে পারে। অর্থাৎ সাইটনোটিশের উপস্থিতি পাঠকের বিরক্তির কারণ না হয় সেদিকটা বিবেচনায় এরকম নিয়ম অনুসরণ করা যেতে পারে।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:০৪, ২৫ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

বিষয়শ্রেণী প্রসংগে

বাংলা উইকিপিডিয়ায় রসায়ন তথা বিজ্ঞানের নিবন্ধ সমূহের বিষয়শ্রেনী লেখার সময় অনেকের মধ্যে সমূহ লেখার প্রবণতা লক্ষ্য করছি। কার্বনেটস এর S এর কারণে বাংলায় সমূহ লাগানো যুক্তিযুক্ত। কিন্তু এটা আমার কাছে কিছুটা দৃষ্টিকটু মনে হয়। পটাশিয়াম কার্বনেট এর বাংলা বিষয়শ্রেনী কার্বনেট হওয়া উচিত। উদাহরণস্বরূপ বলতে পারি ইংরেজী en:Category:Birds এর বাংলা কিন্তু বিষয়শ্রেণী:পাখি করা হয়, পাখিসমূহ নয়।ফেরদৌস বার্তালাপ ০৯:৫০, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

@Ferdous: আমি আপনার সাথে সম্পূর্ণ একমত। বাংলা উইকিপিডিয়ার শুরু থেকেই বিষয়শ্রেণীতে ইংরেজি বহুবচনগুলিকে বাংলায় একবচনে ব্যবহার করা হয়। শৈলীগতভাবে এটিই সঠিক। আপনি ঠিক ধরেছেন। বাংলা উইকিপিডিয়াতে ইংরেজি উইকিপিডিয়ার অন্ধ অনুকরণ সবসময়ই চলছে, চলবে। আমাদের মত কয়েকজনকে ঝাড়ু দিতে হবে। আমি আগে অনেক দিয়েছি। আপনি একটু কষ্ট করে ধীরে ধীরে ওগুলিকে সংশোধন করে নিন। আমি পারলে আপনাকে সাহায্য করব। দরকার হলে যেসব ব্যবহারকারী এই ভুলটি বেশী বেশী করছেন, তাদের আলাপ পাতায় বার্তা দিতে পারেন এবং এই আলোচনার লিঙ্ক দিতে পারেন। অর্ণব (আলাপ | অবদান) ০৯:৫৯, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Ferdous: আপনার সাথে একমত ফেরদৌস ভাই। অতীতে বেশকিছু স্থানে আমি এগুলো ঠিক করেছি। আসলে এটার প্রকটতা এতো বেশি যে প্রত্যেকটা আলোচনা করে ঠিক করতে গেলে অনেক সময় লাগবে। আরও বড়ো কথা হচ্ছে, শুধু বিষয়শ্রেণী নয় আরও অন্যান্য স্থানে আমাদের হুবহু অনুবাদের এই সমস্যাটি রয়েছে। উদারহণস্বরূপ Recent changes-এর বাংলা হয়েছে সাম্প্রতিক পরিবর্তনসমূহ। যদিও এটা হওয়া উচিত সাম্প্রতিক পরিবর্তন। কয়দিন ধরে করবো করবো করে ভুলে যাই বার বার। আমি করে দিলাম। ট্রান্সলেট উইকিতেও ঠিক করে দিয়েছি। আশা করি শীঘ্রই অন্যান্য স্থানেও এটি প্রযোজ্য হবে। — তানভির১৫:০৩, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
বিষয়শ্রেণীতে "সমূহ" ব্যবহার করা আর মিডিয়াউইকি বার্তা বা ইন্টারফেসে "সমূহ" ব্যবহার করার মধ্যে তফাত আছে। দুটো এক জিনিস নয়। এটাও চিন্তাভাবনা করেই করা হয়েছিল। অর্ণব (আলাপ | অবদান) ২০:৩০, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Zaheen: কি রকম? একটু ব্যাখ্যা করবেন জাহিন ভাই? এ ধরনের ক্ষেত্রে তো আমরা বাংলায় বহুবচর করি না। যেমন "going through changes"-এর বাংলা করতে গিয়ে তো আমরা বলি না যে "পরিবর্তনসমূহের ভেতরে দিয়ে যাচ্ছে", বরং বলি "পরিবর্তনের ভেতর দিয়ে যাচ্ছে।" অন্তত "changes"-এর বাংলা অনুবাদের ক্ষেত্রে আমি এটাই দেখে আসছি। — তানভির২১:৫০, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Wikitanvir: আপনার উদাহরণের changes-এর সাথে এখনকার changes-এর পার্থক্য আছে। এখানে একটি change হল উইকির যেকোন সংযোজন-বিয়োজনের একেকটি instance (একটি সম্পাদনা, একটি পাতা স্থানান্তর, একটি বিষয়শ্রেণী যোগ)। এগুলির প্রতিটির জন্য আলাদা একটি লাইনে লগ রাখা হচ্ছে। আর এগুলিরই বহুবচন হল changes। এজন্যই দেখবেন ওপরে লেখা আছে "সবচেয়ে সাম্প্রতিক পরিবর্তনগুলি অনুসরণ করুন" বা "শেষ ৫০/১০০টি পরিবর্তন দেখাও", মানে "পরিবর্তন" এখানে এই বিশেষ ক্ষেত্রে একটি গণনাযোগ্য (countable) বিশেষ্য, যার বহুবচন সম্ভব। এই যুক্তি থেকেই পাশের সাইডবারে "পরিবর্তনসমূহ" লেখা। সত্যি কথা বলতে আদিতে "সাম্প্রতিক পরিবর্তনগুলি", "বিশেষ পৃষ্ঠাগুলি" এরকম ছিল, পরে এ নিয়ে আলোচনা হয়েছিল এবং বিশ্বকোষীয় গাম্ভীর্য আনার জন্য "-সমূহ" ব্যবহার করা হয়েছে। এগুলি হুটহাট করা হয় নি। সব কিছু মিলিয়ে চিন্তা ভাবনা করেই করা হয়েছে। অর্ণব (আলাপ | অবদান) ২১:৩৪, ২৯ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
@Ferdous: এক্ষেত্রে আপনার সাথে সম্পূর্ণ একমত। আপনি যা বলছেন, সেটিই সঠিক।  – তানভির মোর্শেদ (আলাপ) ১০:০৯, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ অর্ণব ভাই, তানভির ভাই এবং তানভির মোর্শেদ ভাই। আমি চেষ্টা করছি বিষয়শ্রেণী গুলো সংশোধন করতে। সমূহ যুক্ত বিষয়শ্রেণী গুলো (উদাঃ বিষয়শ্রেনীঃ পটাশিয়াম যৌগসমূহ) কি মুছে ফেলা হবে? ফেরদৌস ১২:০৬, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ফেরদৌস ভাই মুছে ফেলার দরকার নেই। বরং ঐ পাতার সকল কন্টেন্ট সরিয়ে {{বিষয়শ্রেণী পুনর্নির্দেশ}} ব্যবহার করে সঠিক বিষয়শ্রেণীতে পাঠকদের সরিয়ে দিন। কোনো কারণে কেউ ঐ বিষয়শ্রেণীতে আসলে যেনো সঠিক বিষয়শ্রেণীতে পৌঁছতে পারে। আর স্বয়ংক্রিয়ভাবে সরাতে আপনার সাহায্য লাগলে আমি আমার বটের মাধ্যমে আপনাকে সাহায্য করতে পারি। — তানভির১২:১২, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
তানভির ভাই, বট থাকতে আবার হাত কেন! আপনিই করে দিন। অগ্রীম ধন্যবাদ। ফেরদৌস

প্রথমেই ফেরদৌস ভাইকে ধন্যবাদ জানাই, পুণরায় বিষয়শ্রেণী’র বিষয়ে উত্থাপন করায়! বিষয়শ্রেণী নিয়ে ইতোঃপূর্বে বহুবার, বহুজন আলাপ-আলোচনা করেছেন, করছেন ও করবেন। বাংলা উইকিতে ইংরেজিপ্রীতি সর্বদাই থাকবে। কিন্তু বাংলার স্বকীয়তা ভুলে গেলে চলবে না। এর মৌলিকত্ব ও গ্রহণযোগ্যতার প্রশ্নে আমাদেরকেই ঐকমত্য পোষণ করে এগিয়ে যেতে হবে। এখানে বহুবচনের আদৌ দরকার রয়েছে কি? লক্ষ্য করুন - বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিবন্ধের বিষয়শ্রেণীতে [বিষয়শ্রেণীসমূহ (++): বাংলাদেশে ক্রিকেট (−) (±) (↓) (↑) জাতীয় ক্রিকেট দলসমূহ (−) (±) (↓) (↑) বাংলাদেশের জাতীয় ক্রীড়া দলসমূহ (−) (±) (↓) (↑) আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ (−) (±) (↓) (↑) (+)]। এখানে ‘বিষয়শ্রেণীসমূহ’ ঠিক রয়েছে; কিন্তু [জাতীয় ক্রিকেট দলসমূহ] - বিষয়শ্রেণীটি ঠিক নেই, হবার কথা কিন্তু [বিষয়শ্রেণী:জাতীয় ক্রিকেট দল]। অর্থাৎ, বহুবচনের বিলুপ্তি হবে। একটি বিষয়শ্রেণী সংশ্লিষ্ট নিবন্ধসহ সমগোত্রীয় নিবন্ধগুলোকে ধারন করছে ও মূল বিষয়শ্রেণীতে যুক্ত হচ্ছে; এখানে বহুবচনের ঠাঁই কোথায়! প্রশ্ন হলো - বিষয়শ্রেণী কেন? মূলতঃ একই বা সমগোত্রীয় নিবন্ধগুলোকে ধারন করা, খুঁজে বের করাই এর মূল উদ্দেশ্য। সুতরাং, স্বল্প কিছুক্ষেত্রে ব্যতয় ঘটিয়ে (যদি থাকে) বহুবচন পরিত্যাগ করা একান্ত বাঞ্চনীয়। দুর্ভাগ্যবশতঃ পূর্বে সৃষ্ট অনেক বিষয়শ্রেণীতেই আন্তঃউইকি যুক্ত হয়নি, সেগুলো বট দিয়ে ঠিক করা যায় কি-না ভেবে দেখা যেতে পারে এবং অনেকেই শুধুমাত্র বিষয়শ্রেণী/টেমপ্লেট তৈরি করেই দায়িত্ব শেষ করছেন আন্তঃউইকিতে যুক্ত করছেন না। সেক্ষেত্রে সংশ্লিষ্টদের তাঁদের নজরতালিকায় সাইড ব্যানার কিংবা নিয়মিত ব্যবহারকারীদের কাছ থেকে আরও সুচিন্তিত মতামত নিয়ে আসা-সহ আলোচনার সিদ্ধান্তের কথাও জানানো একান্ত জরুরী। আমি বহুবচন পরিত্যাগ করার পক্ষে স্বীয় মত ব্যক্ত করছি। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১২:৩০, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

ফেরদৌস ভাই আমার আলাপ পাতায় তালিকাটা ধরিয়ে দিন। সব একসাথে করে রান করে দিবো। — তানভির১২:৩৮, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
উদাহরণ: অমুক বিষয়শ্রেণী → তমুক বিষয়শ্রেণী।
নতুন বিষয়শ্রেণী তৈরি করা না থাকলেও সমস্যা নেই। বট করে নেবে। — তানভির১২:৩৮, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সুব্রতদা, একই অনুরোধ থাকবে আপনার কাছেও। আপনি চাইলে আপনিও আমার আলাপ পাতায় জানাতে পারে। — তানভির১২:৪০, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ তানভির ভাই, সতর্কতার সাথে বট পরিচালনার মাধ্যমে অগ্রসর হবার জন্যে! আপনার আলাপ পাতায় কয়েকটি বিষয়শ্রেণী তুলে ধরলাম। পরবর্তীতে চোখে পড়লে জানাবো - Suvray (আলাপ) ১৩:৪৩, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

তানভির ভাই, রসায়ন এবং দল সম্পর্কিত বিষয়শ্রেনীর তালিকা আপনার আলাপ পাতায় দিয়ে দিয়েছি। ফেরদৌস

সুব্রত'দা একটা জরুরী কিন্তু অবহেলিত বিষয় উল্লেখ করেছেন। আমরা বিষয়শ্রেণী তৈরি করি ঠিকই কিন্তু সেই বিষয়শ্রেণীগুলোর আন্তঃউইকি সংযোগ করি না। আমি বিষয়শ্রেণী তৈরি করলে সাথে সাথে সেটির আন্তঃউইকি সংযোগও ঘটিয়ে থাকি। কিন্তু যখন দেখি বাংলা উইকির অসংখ্য বিষয়শ্রেণীর আন্তঃউইকি সংযোগ নাই, তখন কিছুটা হতাশ লাগে। ম্যানুয়ালি তো এত বিষয়শ্রেণীর আন্তঃউইকি সংযোগ দেয়া সম্ভব না। এই জিনিসটা কি বটের মাধ্যমে সুরাহা করা সম্ভব তানভির ভাই?  – তানভির মোর্শেদ (আলাপ) ১৭:৩৭, ২৮ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
অবশ্যই এটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। আন্তঃ উইকি সংযোগ দেওয়া হলে কাছাকাছি বিষয়শ্রেনী তৈরী করার প্রবণতা কমে যাবে। category:sciend and religion এর মত বিষয়শ্রেনীগুলোর বিপরীতে বিজ্ঞান ও ধর্ম, ধর্ম ও বিজ্ঞান, বিজ্ঞান এবং ধর্ম, ধর্ম এবং বিজ্ঞান এরকম একাধিক বিষয়শ্রেণী বাংলা উইকিতে তৈরী হচ্ছে। ফেরদৌস


Assemble এর ভালো বাংলা অর্থ

Assemble এর ভালো বাংলা কেউ সাজেস্ট করতে পারবেন? এর অর্থ হিসেবে বর্তমানে আমি "বিভিন্ন অংশ জোড়া দেত্তয়া" এটা ব্যবহার করছি। তবে একটা শব্দের এত বড় অর্থ খুব বিরক্তিকর লাগছে।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৭:৫১, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

এটি দেখুনআফতাব (আলাপ) ১৮:০১, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
নিবন্ধে এসব মিনিং ব্যবহার করে মন ভরছে না। একটা শব্দের মিনিং পাওয়া গেলে খুব ভালো হত। বাংলায় মনে হচ্ছে সেটা পাওয়া যাবে না। ইংরেজি এক্সেন্টই ব্যবহার করবো ভাবছি।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৮:১৭, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
আমি আপনাকে ইংরেজি পরিহার করে লিখতে পরামর্শ দিব, হোক না বাংলা অর্থ একটু বড়। বাংলা অর্থ পাওয়া যাওয়া সত্ত্বেও লিখতে বিরক্তি লাগছে বলে বাংলা পরিহার করা সঠিক কাজ নয় বলে মনে করি।আফতাব (আলাপ) ১৮:৪৪, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)
সংযোজন চলবে কি? কী অর্থে ব্যবহার করবেন তা জানালে আরো একটু ভেবে দেখা যেতে পারে। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৯:১৬, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

বাংলা ভালো অর্থ পাওয়া না গেলে পুরো বাক্যটি ঘুরিয়ে ভাবানুবাদ করে লেখা যায় যাতে বিষয়টি বোঝা যায়। তবে ফয়জুল ভাই ওপরে যেমনটি বললেন, কোথায় ব্যবহার করবেন সে উদাহরণ পেলে মনে হয় আরেকটু ভালো পরামর্শ দেওয়া সম্ভব হবে। — তানভির২৩:৪৯, ৩১ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)

"বাংলাদেশের ইলেকট্রনিক্স শিল্প" এই নিবন্ধে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েছি। Assemble বলতে বিভিন্ন পার্টস/যন্ত্রাংশ জোড়া দেয়া বা সাজানোকে বুঝায়। কিন্তু বাংলায় একটি মাত্র শব্দ দিয়ে কিভাবে এটি বুঝানো যায় তা ভেবে পাচ্ছি না।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ০৬:৪০, ১ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)
ইংরেজী assemble দিয়ে বাক্যে ব্যাবহারের পরিপেক্ষিতে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়। তাহলে বাংলা বিন্যাস/সজ্জাকরণ কেও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ব্যবহার করে দেখা যেতে পারে। -=-ফেরদৌস

বিন্যাসকরণ শব্দটা আমার মনে ধরেছে। এইটাই এক্ষেত্রে সবচেয়ে উপযুক্ত বলে আমার মনে হচ্ছে। ধন্যবাদ সবাইকে।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৪:০৬, ৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

Assemble এর বঙ্গার্থ সংযোজন'-ই উত্তম। -- Faizul Latif Chowdhury (আলাপ) ১৪:৪৯, ৩ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

সংযোজন' উত্তম এ ব্যাপারে আমিও একমত। কিন্তু "ইলেকট্রনিক সংযোজনের প্রতিষ্ঠান গড়ে উঠে" আর "ইলেকট্রনিক বিন্যাসকের প্রতিষ্ঠান গড়ে উঠে" এই দুই ব্যাক্যের মধ্যে পরেরটিই মনে বুঝার জন্য মনে হয় বেশি সুবিধাজনক।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৭:৪৩, ৬ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

একত্রীকরণ হতে পারে কি?

সুমিতা রায় দত্ত ১৪:৩৪, ১০ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)

"একত্রীকরণ" উপযুক্ত, এ'ছাড়া "সংযোজিত", "সমবেষ্টিত" ইত্যাদি প্রয়োজন অনুযায়ী ব্যবহৃত হ'তে পারে। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৮:১৬, ১৫ জানুয়ারি ২০১৭ (ইউটিসি)