উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১০/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

গ্লোবাল প্রশাসক

m:Global_sysops শীর্ষক একটি প্রস্তাবনা দেখতে প্রস্তাবনা দেখতে পাচ্ছি। এখানে যোগ দেয়া প্রতিটি ভাষার জন্য ঐচ্ছিক বলে মনে হয়। আমি বাংলা উইকিতে এটা চালুর বিরোধী, কারণ বাংলা উইকিতে ইতিমধ্যেই নিয়মিতভাবে কাজ করেন এমন প্রশাসকদের সংখ্যা যথেষ্ট। আর এখানে ভ্যান্ডালিজমও কম। অন্যভাষাভাষী প্রশাসকেরা এখানকার বিষয়বস্তু না বোঝার সম্ভাবনা আছে, কাজেই গ্লোবাল প্রশাসক বাংলা ভাষার জন্য আপাতত দরকার নাই বলে মনে করি। যারা এই বিষয়ে মন্তব্য রাখতে আগ্রহী, মেটার আলাপ পাতায় মন্তব্য দিতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০৩, ১০ জানুয়ারি ২০১০ (UTC)

এর সুফল কিছুটা আঁচ করতে পারলেও এর কুফল সম্পর্কে এখনও আমি কিছু বুঝে উঠতে পারছি না। যদি কোন প্রজেক্টে যথেষ্ট পরিমাণ প্রশাসক সক্রিয় থাকে তাহলে সেখানে গ্লোবাল প্রশাসকদের নাক গলানো দরকারটা কোথায়? আমার মনে হয় অহেতুক গ্লোবাল প্রশাসকদের কোনো প্রকল্পে হস্তক্ষেপ করা ঠিক না। হ্যা বাংলা ভাষার অন্যান্য প্রকল্প যেমন, উইকিসংকলন, উইকিবই এবং উইকিঅভিধানে যথেষ্ট পরিমাণে প্রশাসক নাই এবং যারাও আছেন প্রকল্পে বিশেষে তারাও নিস্ক্রিয় এবং সেখানে তারা নিয়মিত দেখভাল করেন না। দায়িত্ব কাঁধে নিয়েছেন অথচ দায়িত্বে অবহেলা করছেন। একটি ভ্যান্ডালিজম হলে তা অনেক দিন পরে হয়তো ঠিক হয় আবার হয়ও না। ফলে এ ধরণের প্রকল্পে ক্রসউইকি ভ্যান্ডালিজম ঠেকাতে গ্লোবাল প্রশাসক এর প্রয়োজন আছে যে কাজটি আগে করতেন স্টুয়ার্ডগণ। প্রশাসকত্ব ব্যাপারটিই আমাদের অনেকের কাছে এখনও পরিস্কার নয়। আমার মনে এ বিষয় গুলো নিয়ে আমাদের নিজেদের মধ্যে আরও আলোচনা হওয়া উচিত। গ্লোবাল প্রশাসক এর কুফল এবং সুফল সম্পর্কে আমাদের আলোচনা করা উচিত এবং আরও জানা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৭, ১০ জানুয়ারি ২০১০ (UTC)
কুফল সম্পর্কে আমার মতামত আসলে ব্যাখ্যা করা দরকার ছিলো। আমার আপত্তি কয়েক জায়গায় - ১) মূল প্রস্তাবনায় বলা আছে, ১০ জনের কম প্রশাসক থাকলে অথবা বিদ্যমান প্রশাসকদের মধ্যে ন্যুনতম ৩ জন ২ মাসের মধ্যে লগিন বা প্রশাসনিক কাজ না করলে সেই উইকি এই গ্লোবাল প্রশাসকদের আওতায় আসবে। বাংলা উইকির প্রশাসক এই মুহুর্তে ৮জন, যার মধ্যে রাজিবুল ও ওয়ামি প্রায় চিরতরে বিদায় নিয়েছেন, মুহাম্মদ ও জাহিন বহুদিন সম্পাদনা করছেন না। এতে বাংলা উইকির প্রশাসনিক কাজে কোনো সমস্যা নেই, কিন্তু মূল প্রস্তাবনার অথবা অংশটির কারণে বাংলা উইকি এই গ্লোবাল প্রশাসনের আওতায় আসছে। (২) গ্লোবাল প্রশাসকদের উপরে আমাদের এখানকার প্রশাসকদের কোনো কর্তৃত্ব থাকবে না। বাংলা উইকিতে এখনকার প্রশাসকেরা সবাই সবাইকে মোটামুটি চিনি আর বহুদিন কাজের সুবাদে অন্তত প্রশাসনিক বিষয়ে কোনো বিরোধ হয়নি (কন্টেন্ট নিয়ে হয়েছে যা আলাদা ব্যাপার)। এক্ষেত্রে গ্লোবাল প্রশাসকের কোনো সিদ্ধান্ত এখানকার ইউজার ও প্রশাসকদের বিরুদ্ধে গেলেও কিছু বলার নেই। একটা analogy দেই। ধরা যাক, বাংলা ভাষা বলতে পারেনা এমন আন্তর্জাতিক রক্ষীবাহিনীকে ক্ষমতা দেয়া হলো বাংলাদেশে বা ভারতে তারা "শান্তি রক্ষা" করবে, স্থানীয় পুলিশ বাহিনী থাকলেও। সেটা কি ঠিক হবে? তুলনাটা একটু হাস্যকর ঠেকতে পারে, কিন্তু আমাদের স্থানীয় প্রজেক্টের সবকিছু যেখানে আমরা স্থানীয়ভাবেই সমাধান করে চলেছি, সেখানে ভ্যান্ডালিজমের সমস্যা না থাকা সত্ত্বেও বাংলা উইকিপিডিয়ার প্রশাসনিক ক্ষমতা এই প্রজেক্টের সাথে অপরিচিত কাউকে দিয়ে দেয়াতে ঠিক আশ্বস্ত বোধ করছি না। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৯, ১০ জানুয়ারি ২০১০ (UTC)

আমি বাংলা উইকিপিডিয়ায় গ্লোবাল প্রশাসকের আওতায় যোগদান করাকে সমর্থন করি না। কারণ, বাংলা উইকিপিডিয়া কীভাবে চলছি তা আমরা জানিই। এখানে ভ্যান্ডালিজমের পরিমাণ আমাদের আওতার মধ্যে, এবং কিছু নিষ্ক্রিয় প্রশাসক থাকা সত্ত্বেও অ্যাকটিভ প্রশাসকগণ খুব ভালোভাবেই কাজ করে যাচ্ছেন। প্রশাসকের অভাবে কোনো প্রশাসনিক কাজ তো থেমে থাকছে না, আর ভবিষ্যতেও বাইরের প্রশাককে এখানে এসে কোনো কিছু সলভ করতে হবে-এমন পরিস্থিতি তৈরি হওয়ার সম্ভাবনাও কম। তাই বাস্তবিকই যেটির প্রয়োজন নেই, তাই স্বয়ংসম্পূর্ণ হওয়া সত্ত্বেও একটা ধারার কারণে যোগ দেওয়াটা সমর্থন করি না। তাছাড়া ব্যক্তিগতভাবে গ্লোবাল সিসঅপ নামে একটি নতুন রাইট লেভেল তৈরির পক্ষপাতীও আমি নই। এ কাজের জন্য স্টুয়ার্ডগণ ও গ্লোবাল রোলব্যাকাররাই যথেষ্ট ছিলো। যাহোক গ্লোবাল সিসঅপ বাংলা উইকিপিডিয়ার জন্য দরকার নেই। — তানভির আলাপ অবদান ১১:১৭, ১০ জানুয়ারি ২০১০ (UTC)

আমি রাগিব ভাইয়ের সঙ্গে একমত , কিন্তু ওখানে পক্ষে যে পরিমান ভোট পড়েছে তাতে এটা পাস হয়ে যাওয়ার সম্ভবনাই বেশি।এর সুফল গুলি সম্পর্কে আমার কোনো দ্বিমত নেই, সুফল আছে বলেই গ্লোবাল প্রশাসকের দরকার পড়ছে। আমি শুধু মাত্র একটি বিষয় নিয়ে পরিষ্কার নই। যে ক্ষেত্রে লোকাল প্রশাসকদের কোনো সিন্ধান্ত ও গ্লোবাল প্রশাসকদের কোনো সিন্ধান্তের মধ্যে কোনো দ্বন্দ আসে তখন কি হবে, বা তার প্রক্রিয়া কি হবে। পড়ে যা বুঝছি রাগিব ভাইয়ের কথা মত গ্লোবাল প্রশাসকদের উপরে আমাদের এখানকার প্রশাসকদের কোনো কর্তৃত্ব থাকবে না। যদি এমন হতো গ্লোবাল প্রশাসকেরা লোকাল প্রশাসকদের সাথে আলোচনা সাপেক্ষে কোনো বড় সিদ্ধান্ত নেন তবে অন্য কথা। তবে ব্যপারটা ঐচ্ছিক কি? নিশ্চিত হওয়া দরকার। যদি ঐচ্ছিক হয়ও উইকি সেটে আমাদের বাংলার সব প্রজেক্টই চলে এসেছে। রাগিব ভাই ঠিক যে কারণে বাংলা উইকিতে এটা চালু করার বিরোধী, আমিও ঠিক একই ভাবে বিরোধী।— Jayantanth (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
জয়ন্তদা ঠিকই বলেছেন, উইকিমিডিয়ার সব বাংলা প্রকল্পই এর সাথে/আওতায় চলে এসেছে। আমিও যে সম্পূর্ণ গ্লোবাল প্রশাসকের পক্ষে তাও নয়। যদি রাগিব ভাইয়ের আশংকা যদি সত্যি হয় বা সত্যিই এমন কিছু ঘটার সম্ভবনা থাকে তাহলে আসলেই ঝামেলা হবে। তবে গ্লোবাল প্রশাসকগণ যা যা করার অনুমতি পাবেন/পাচ্ছেন তা কিন্তু এর আগে স্টুয়ার্ডরাই করতো। স্টুয়ার্ডদের স্বল্পতার কারণেই কিন্তু এ প্রশাসক শ্রেণীর উদ্ভব। স্টুয়ার্ডদের দ্বারা অন্য কোনো উইকিতেও এমন কোন ঝামেলার উদাহরণ আমার জানা নাই, যদিও স্টুয়ার্ডগণ গ্লোবাল প্রশাসকদের চেয়েও বেশি কাজের অনুমতি প্রাপ্ত। তাছাড়া গ্লোবাল প্রশাসক পাতার প্রথম প্যারার বর্ণনাতে বলা হয়েছে These people would be highly trusted users with a strong track record of cross-wiki contributions.। ফলে এরা যে ধরা ছোঁয়ার বাইরে থাকবেন এমনটা নয়। তা ছাড়া আরও বলা হয়েছে, "In addition to the standard tools, they would have access to global blocking, but would use these tools only in urgent cases of abuse, or for non-controversial maintenance. They would have no editorial control over content or the local community."। ফলে বাংলা উইকিপিডিয়াকে গ্লোবাল প্রশাসকদের আওতার বাইরে রাখতে বলার জন্য, তাহলে আমাদের জোড়ালো যুক্তি কি হতে পারে? হয়তো আমরা বলতে পারি যে বাংলা উইকিপিডিয়াতে অন্তত তিন জন প্রশাসক নিয়মিত কাজ করেন। কিন্তু এও ঠিক আমাদের ৫ জন্য প্রশাসক কাজ করেন না। যেখানে ৮ জন্য প্রশাসকের মধ্যে ৫ জনই কাজ করেন না, এমন কি উকিতেও নিয়মিত আসেন না। সেখানে এই তিন জনও সামনে/ভবিষ্যতে নিয়মিত কাজ করবেন তা কিভাবে নিশ্চিত/বিশ্বাসযোগ্য করা যাবে? বাংলা ছোট প্রকল্পগুলোর কথা বাদই দিলাম কারণ সেগুলোতে আসলেও প্রশাসকের পরিমাণ এবং কর্মকান্ডের বেশ ঘাটতি রয়েছে, এমনি কি নতুন ব্যবহারকারীদের স্বাগতম জানানোর কেউ নেই। তাহলে অন্তত উইকিপিডিয়াকে এর আওতা থেকে বাদ দিয়ে আমরা কিভাবে আমাদের উপস্থাপন করতে পারি? বাংলা উইকিপিডিয়াকে আওতামুক্ত করতে এর পক্ষে কি কি কারণ এবং যুক্তি উপস্থাপন করতে পারি?--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১০, ১১ জানুয়ারি ২০১০ (UTC)
প্রশাসক সংখ্যা বৃদ্ধি করার সুযোগ তো আছে। একজন প্রশাসকের যোগ্যতা, দায়িত্ব ইত্যাদি সম্পর্কে আমি অবহিত নই। সক্রিয় প্রশাসক সংখ্যা কতজন বাড়ানো দরকার? কী কী ক্ষেত্রে বিশেষজ্ঞ প্রশাসক আবশ্যক? কে নিয়োগ করেন প্রশাসক? এ মুহূর্তে নতুন প্রশাসক নিয়োগের সুযোগ কি নেই? -- Faizul Latif Chowdhury (talk) ১৫:৩৩, ১১ জানুয়ারি ২০১০ (UTC)
Interpol যেমন দেশী আঞ্চলিক ব্যাপারে অহেতুক নাক গলায় না। গ্লোবাল সিসপ-রা জবরদস্তি করবে এরকম ভাবার আমি তো কারণ ভাল বুঝছি না। তাদের কোন কিছু সন্ধেহজনক মনে হলে তারা ব্যাপারটার দিকে দৃষ্টি আকর্ষণ করতে পারবে। তারা অন্ততঃ ইংরাজিতে আলোচনা করতে পারবে। গ্লোবাল সিসপ control-freak, tyrant হবে ভাবার কারণ কি? তবে আমাদের প্রশ্ন করা উচিত গ্লোবাল সিসপ ভাষা না বুঝে কিভাবে কাজ করবে। আর আমরা তাদের সঙ্গে একমত না হলে তার ব্যবহার কার কাছে accountable থাকবে? ফয়জুল ভাইকে বলতে পারি, প্রশাসকদের বিশেষজ্ঞ হবার দরকার করা না। ব্যবহারকারীদের মতের দাম প্রশাসকদের সমান। প্রশাসকদের আলোচনাসভাতেও ব্যবহারকারীরা সমানভাবে আদৃত। ব্যবহারকারী বা প্রশাসক (যকোন আলোচনায় প্রশাসক একজন ব্যবহারকারীমাত্র) বিশেষজ্ঞ হবার এই জন্যই দরকার করা না, কারণ কারো বিশেষজ্ঞ হবার খাতিরের জোরে নয় যুক্তির বা প্রকাশিত প্রামাণ্য তথ্য ইত্যাদির দ্বারা কোন বিতর্ক নিরসন করার চেষ্টা করা হয়। আমাদের মত গরীব এবং সদ্যপরাধীনতামুক্ত দেশের দুর্ভাগ্য যে একবার কেউ বিশেষজ্ঞ হয়ে গেলে তারপর সে অনেক সময় ভুল বললেও শ্রদ্ধাহীনতার অপবাদের ভয়ে অবিশেষজ্ঞরা তার সঙ্গে দ্বিমত প্রকাশ করতে নিশ্চেষ্ট হয়ে থাকেন। তবে ভরসার কথা যে আজকের যুগে এটা ধীরে ধীরে কমে আসছে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:৩৮, ১২ জানুয়ারি ২০১০ (UTC)
মেটার গ্লোবাল সিসঅপের পাতায় দেখছি লেখা "Projects may opt-in or opt-out at their own discretion if they obtain local consensus. Simply inform any steward of the community's decision. A wiki set will be used to give rights on the included wikis only." সুতরাং আমাদের ওপর এটা কেউ চাপিয়ে দিচ্ছে না, ব্যাপারটি পুরোপুরি ঐচ্ছিক। একটা ঐমত্যের সিদ্ধান্তে নিয়ে আমরা সহজেই ব্যাপারটা গ্রহণ বা বর্জন করতে পারি। টেকনিকালি এড়াতে তাই দুজন প্রশাসক বাড়ানোরও প্রয়োজন হবে না। সেজন্য ডিসিশন যদি না হয় তবে উইকিসেট থেকে আমাদের উইকিপিডিয়া প্রজেক্টটা সরিয়ে নেওয়া যেতে পারে। — তানভির আলাপ অবদান ১৪:২৮, ১৬ জানুয়ারি ২০১০ (UTC)

মেটার গ্লোবাল প্রশাসক সংক্রান্ত ভোটের ফলাফল প্রকাশ হয়েছে। এই অধিকারটি অ্যাপ্রুভ করা হয়েছে, কিন্তু গ্লোবাল ব্লক করার অধিকারটি ছাড়া। এখন গ্লোবাল প্রশাসকরা গ্লোবাল ব্লক করতে বা বাতিল করতে না পারলেও প্রসাশকের অন্যান্য অধিকারগুলো পাবেন। ইতোমধ্যে গ্লোবাল প্রশাসক পদের জন্য আবেদন গ্রহণও শুরু হয়েছে, কয়েকজন আবেদনও করেছেন। যেসব উইকি গ্লোবাল প্রশাসকের অধিকারের আওতায় থাকতে চায় না, তাদেরকে সম্প্রদায়ের এ বিষয়ক ঐকমত্যসহ স্টুয়ার্ডদের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে। আজকে আমাদের চারটি বাংলা উইকিপ্রকল্পসহ আরো অনেকগুলো উইকিকে গ্লোবাল প্রশাসকের আওতায় আনা হয়েছে (মেটার গ্লোবাল রাইটস লগটি এখানে দেখুন)। তাই আমরা এটার আওতাভুক্ত থাকবো, কী থাকবো না সে ব্যাপারে একটা ঐকমত্যে পৌঁছার সময় হয়েছে। — তানভির আলাপ অবদান ০৭:৫৮, ২ মার্চ ২০১০ (UTC)

উপরে এ বিষয়ে আলোচনা হয়েছে, অনেকেই এর আওতাভুক্ত থাকতে চাচ্ছেন। আমার মত হল, যেহেতু ব্যাপারটি নতুন এবং আমরা এর আওতায় পড়ে গেছি, দেখা যাক কিছুদিন। যদি কোন সমস্যা হয় তাহলেতো তা স্টুয়ার্ডদের জানানোর ব্যবস্থা রয়েছেই। আমার মতে আপাতত চলুক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১৫, ২ মার্চ ২০১০ (UTC)
উপরের আলোচনায় দুইজন আওতাভুক্ত থাকতে চাচ্ছেন, আর তিনজন এর বিপক্ষে (ফয়জুলভাইয়েরটা বাদে)। তাছাড়া উপরের আলোচনায় এ বিষেয় অনেকটাই ঐকমত্য এসেছে যে, আমাদের বাংলা উইকিপিডিয়ার এটির প্রয়োজন নেই। আর যেটার প্রয়োজন নেই, সেটা চেখে দেখারও দরকার আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না। — তানভির আলাপ অবদান ০৮:২৯, ২ মার্চ ২০১০ (UTC)

রংপুর বিভাগ

সম্প্রতি রংপুরকে বিভাগ হিসাবে ঘোষনা করা হয়েছে।[১] [২]

বাংলাদেশ নিবন্ধসহ অন্যান্য বেশ কিছু নিবন্ধে এটি সংশোধন করা প্রয়োজন। Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৬:৪৯, ৩১ জানুয়ারি ২০১০ (UTC)

পাতার বাম কলাম ও প্রধান পাতা

প্রধান পাতার নিচের দিকে প্রবেশদ্বারের যে লিংকগুলো আছে, তা পরিবর্তন করে বিষয়শ্রেণীর লিংক দেওয়া উচিত বলে মনে করছি। প্রয়োজনীয় লোকবলের অভাবে প্রবেশদ্বারগুলোর বেহাল অবস্থা। প্রবেশদ্বার:ভূগোল, প্রবেশদ্বার:জীববিজ্ঞান, প্রবেশদ্বার:ইতিহাস, প্রবেশদ্বার:ধর্ম—এগুলো ঠিকভাবে তৈরি-ই হয় নি; একেবারে অগোছালো (বেড়াছেড়া) অবস্থা। লাল লিংক ছাড়া ওগুলোতে আর কিছু নেই। এদিকে প্রবেশদ্বার:বিজ্ঞান, প্রবেশদ্বার:গণিত, প্রবেশদ্বার:জীবনী নির্মাণ প্রক্রিয়ার মধ্যে আছে। এবং অসম্পূর্ণ। রক্ষণাবেক্ষণ প্রয়োজন। তাই ঠিকভাবে সম্পূর্ণ হওয়ার আগে এ সবগুলো প্রবেশদ্বার বিষয়শ্রেণী দিয়ে প্রতিস্থাপন করা যায়।

দ্বিতীয়ত, পাতার বাম কলামের উইকিপিডিয়া:সমসাময়িক ঘটনাসমূহ। এই অংশটি বাদ দেওয়া খুবই যুক্তিযুক্ত। আমাদের নিবন্ধে কাজ করার মতোই পর্যাপ্ত অবদানকারী নেই, সেখানে খবরা-খবর ভিত্তিক একটা পাতা চালু করাটা অর্থহীন। আপাতত বাগ ফাইল করে এটা সরিয়ে দেওয়া যায়। পর্যাপ্ত অবদানকারী আসলে, বাগ ফাইল করে আবার এটা ফিরিয়ে আনাও সম্ভব।

পরিশেষে, প্রধান পাতায় প্রচুর মানুষ আসেন, সেখানে এরকম আকর্ষণীয় অন্তঃসারশূন্য পাতা রাখা বাংলা উইকিপিডিয়ার নেতিবাচক দিক ফুটিয়ে তোলে। এ বিষয়ে সবার মত আশা করছি। — তানভির আলাপ অবদান ০৯:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

Wikimedia edit counter, 1 Billion milestone

Hi. Please, can you help me translating this tool into বাংলা? (Follow the "Translate it!" link). Thanks. Emijrp (talk) ২১:২১, ১৮ ফেব্রুয়ারি ২০১০ (UTC)

বাংলা উইকিপিডিয়ার মোবাইল সংস্করণ

সম্প্রতি উইকিমিডিয়া ফাউন্ডেশন প্রকল্পসমূহকে মানুষের আরও কাছে পৌছে দিতে, মোবাইল বা এ ধরনের ছোট যন্ত্রে উইকিপিডিয়ার ব্রাউজিং সহায়ক সাইট তৈরির উদ্যোগ নিয়েছে। এবং যেহেতু ভারত উপমহাদেশে মোবাইলের জনপ্রিয়তা এবং প্রচলন সর্বাধিক, তাই উইকিমিডিয়া ফাউন্ডেশন উইকিপিডিয়ার বিস্তৃতি বাড়াতে এ অঞ্চলকে সর্বাধিক সম্ভবনাময় অঞ্চল হিসেবে বিবেচনা করছে এবং মূলত এ অঞ্চলের ভাষাগুলোর জন্য মোবাইল সহায়ক সাইট তৈরির প্রয়াস নেওয়া হয়েছে। এছাড়া উইকিমিডিয়া ফাউন্ডেশন মোবাইল সেট প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর সাথেও আলোচনা করছে যাতে এই সেটগুলোতে এ ভাষাসমূহ সরাসরি সমর্থন করে। এ লক্ষ্যে ইতিমধ্যে মিডিয়াউইকির মোবাইল ইন্টারফেস তৈরির কাজ শেষ হয়েছে এবং এ ইন্টারফেসের বাংলা ভাষায় রূপান্তরের কাজও শেষ হয়েছে। যা bn.m.wikipedia.org লিঙ্ক থেকে ব্রাউজ করা যাবে। মোবাইল সহায়ক উইকিপিডিয়ার সম্পূর্ণ রূপে চালু এবং অবমুক্ত করতে আরও যা প্রয়োজন তা হল মোবাইল উইকিপিডিয়ার জন্য একটি মোবাইল পোর্টাল তৈরি করে দেওয়া, যা মোবাইল উইকিপিডিয়ার প্রধান পাতা হিসেবে কাজ করবে। যা খুব সিম্পল এবং নিয়মিত হালনাগাদ হবে।

আমি ইতিমধ্যে এই মোবাইল প্রধান পাতা নিয়ে কাজ করেছি এবং দুটো ডামি প্রধান পাতা তৈরি করেছি। যা ব্যবহারকারী:Bellayet/প্রধান পাতা (মোবাইল) এবং ব্যবহারকারী:Bellayet/প্রধান পাতা (মোবাইল) ২ লিঙ্ক থেকে দেখতে পারেন। পাতাগুলো সহজ সিম্পল রাখা হয়েছে যাতে মোবাইলে এ পাতা ব্রাউজ করতে কম ব্যান্ডউইথ প্রয়োজন হয় এবং সে দুটো সেকশনই রাখা হয়েছে যা বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত পরিবর্তন হচ্ছে। যে কোন একটি আমাদের পছন্দ করতে হবে। আপনাদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে পাতা চূড়ান্ত হলে তা একটি পোর্টাল পাতায় সরিয়ে সাবমিট করতে হবে। পাতা দুটো সম্পর্কে আপনাদের মতামত পরামর্শ কামনা করছি। আরও জানতে আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:০৭, ২ মার্চ ২০১০ (UTC)

ইতিমধ্যে মালায়লাম তাদের http://ml.m.wikipedia.org সাইটের জন্য পোর্টাল সাবমিট করেছেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:৪২, ২ মার্চ ২০১০ (UTC)
আমার ব্যবহারকারী:Bellayet/প্রধান পাতা (মোবাইল) ২ পাতাটি ভালো লেগেছে। প্রথম লাইন উইকিপিডিয়ায় স্বাগতম, এটি একটি নিরপেক্ষ ও উন্মুক্ত বিশ্বকোষ যা সকলেই সহায়তা করতে পারেন।-এ একটু সমস্যা আছে। আমাদের মটো ফ্রি এনসাইক্লোপিডিয়া বা মুক্ত বিশ্বকোষ। নিরপেক্ষ নতুন করে যোগ করাটা আনঅফিসিয়াল হয়ে যাবে। তাছাড়া সব নিবন্ধ যে নিরপেক্ষ তাও তো দাবি করতে পারি না। "উন্মুক্ত বিশ্বকোষ যা সকলেই সহায়তা করতে পারেন"-কথাটি কেমন যেনো খাপছাড়া। এর থেকে "উন্মুক্ত বিশ্বকোষ যেখানে সবাই অবদান রাখতে পারেন" বা "উন্মুক্ত বিশ্বকোষ যা গড়তে সকলেই সহায়তা করতে পারেন" হয়তো ভালো শোনায়। আমি প্রথমটার পক্ষে।
আর নির্বাচিত নিবন্ধের অনুচ্ছেদ যোগ করা যায়, যদিও এটি নিয়মিত আপডেট হয় না। তবুও উইকিপিডিয়া হচ্ছে নিবন্ধ কেন্দ্রিক প্রকল্প, তাই এখানে নিবন্ধ না রাখলে কেমন কেমন দেখায়। — তানভির আলাপ অবদান ১২:০৯, ২ মার্চ ২০১০ (UTC)
আমি তানভির ভাইয়ের সাথে একমত। উইকিপিডিয়ার কন্টেন্টগুলোর মধ্যে নিবন্ধই প্রধান, তাই মোবাইল সংস্করণে নিবন্ধ থাকাটা আবশ্যক (যদিও তা নিয়মিত আপডেট হয় না)। --তানভির মোর্শেদ (আলাপ) ১৬:৫০, ২ মার্চ ২০১০ (UTC)

উদাহরণ হিসেবে আমি আরও কিছু ভাষার উইকিপিডিয়ার মোবাইল পোর্টালের লিঙ্ক দিচ্ছি,

এগুলোতে দেখুন কি করা হয়েছে। এদের মধ্যে সুইডিশ ভাষায় অনেক অতিরিক্ত সেকশন যুক্ত করা হয়েছে। অনিয়মিত কোন সেকশন এখানে দেওয়া উচিত নয়, যা নিয়মিত হালনাগাদ হয় তাই এখানে দেওয়া উচিত। মোবাইলে ব্যান্ডউইথ খরচের ব্যাপারে লোকজন বেশ সচেতন। এমন কিছু দেওয়া উচিত নয় যাতে পাঠকের মূল্যবান ব্যান্ডউইথের অপচয় হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৫, ২ মার্চ ২০১০ (UTC)

ব্যান্ডউথের অপচয় রোধে আমরা নির্বাচিত ছবির অপশনটি বাদ দিতে পারি। মোবাইলে যারা ইন্টারনেট ব্যবহার করেণ তাঁদের অনেকেই ইমেজ অপশন বন্ধ রাখেন। সেজন্য এটা বন্ধ করলে ভালো হয় বলে মনে করি। তাছাড়া এটা সরাসরি উইকিপিডিয়ার কিছু নয়। এটা কমন্সের কাজ মূলত। আমরা ব্যবহার করি আকর্ষণ বাড়াতে। — তানভির আলাপ অবদান ১৬:৩৪, ২ মার্চ ২০১০ (UTC)
এ বিষয়ে আবারও উইকিপিডিয়ানদের দৃষ্টি আকর্ষণ করছি। আপনাদের কোন মতামত থাকলে আজকে রাত এবং কালকের মধ্যে এখানে ব্যক্ত করুন। এরপর পাতাটি হোম পেজের জন্য তোলা হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৯, ৩ মার্চ ২০১০ (UTC)
নিরপেক্ষতা উইকিপিডিয়ার পঞ্চস্তম্ভের একটি এবং উইকিপিডিয়ার একটি গুরুত্বপূর্ণ আদর্শ। তাই নিরপেক্ষ কথাটা উল্লেখ করলে তা আনঅফিসিয়াল কেন হবে তা বোঝা গেল না। আর আমরা নিরপেক্ষ তা দাবি করতে পারি না এ কথাটা ভুল। আমরা উইকিপিডিয়ার লেখা যথাসম্ভব নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি থেকেই লেখার চেষ্টা করা হয়। এর বাইরের কিছু সনাক্ত হলে তা সরিয়েও ফেলা হয়। নিরপেক্ষ নয় এমন কিছু উইকিপিডিয়াতে থাকাই নীতি বিরোধী। ফলে উইকিপিডিয়াতে এমন কিছু যা এর নিরপেক্ষতার বিষয়ে প্রশ্ন রয়েছে তা চিহ্নিত করতে অনুরোধ করছি। তা যদি নিরপেক্ষ করা সম্ভব হয় তাহলে তা রাখা হবে আর না হলে সরিয়ে ফেলা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০৮, ৩ মার্চ ২০১০ (UTC)
আমাদের অনেক নিবন্ধেই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির অভাব রয়েছে মূলক ট্যাগ আছে। অন্তত সেই তথ্যগুলো তো সরাতে হবেই? কিন্তু পয়েন্ট এটা নয়, পয়েন্ট হচ্ছে আমরা কী বলি? উইকিপিডিয়া, একটি মুক্ত বিশ্বকোষ (Wikipedia, the free encyclopedia)। আমরা নিরপেক্ষতা বা পঞ্চস্তম্ভের বাকিগুলোও উল্লেখ করি না। এখানে হুট করে নিরপেক্ষতা ঢোকানোর কারণ দেখি না। এটা প্রচলিত মটো টাইপের বাক্যের সাথে যোগ করি না। নিরপেক্ষতার মতো যাচাইযোগ্যতাও একটি গুরুত্বপূর্ণ নীতি। সেটা তবে কেনো উল্লেখ করা হবে না? কেনো বলা হবে না, একটি যাচাইযোগ্য বিশ্বকোষ? এ ধরনের প্রশ্ন আসতে পারে, এবং স্বাভাবিক, তাই নতুন করে একটা শব্দ যা আগে ছিলো না, ইনফ্যাক্ট মূল হোমপেজেও নেই—তা মোবাইল সংস্করণে রাখার কারণ দেখি না।
আর পর্যাপ্ত অভিজ্ঞ ব্যবহারকারীদের মতামত না পাওয়া গেলে এটা ফাইনালাইজ না করার অনুরোধ করছি। তাঁদের মূল্যবান মতামত চেয়ে তাঁদের আলাপ পাতায় বার্তা রাখা যেতে পারে। — তানভির আলাপ অবদান ১৭:৩৬, ৩ মার্চ ২০১০ (UTC)
আমি সকলের দৃষ্টি আকর্ষণের জন্যেই এখানে বিষয় তুলেছি। এবং বেশ কয়েকবার এ পাতায় এ অনুচ্ছেদে সকলের দৃষ্টি আকর্ষণ করেছি। এ পাতার বার্তা অভিজ্ঞ এবং নিয়মিত কারও চোখ এড়িয়ে যাওয়ার কথা নয়। এখানে কারও অংশগ্রহণ না করার অর্থ এ বিষয়ে তার আগ্রহ নাই। তাকে ব্যক্তিগত ভাবে বার্তা দিয়ে বিরক্ত করার পক্ষে আমি নই। কেউ মন্তব্য দেক বা না দেক তাতে উইকিপিডিয়ার কাজ তো আর বন্ধ থাকবে না। মূল্যবান মন্তব্যের জন্য দুই তানভীরকে ধন্যবাদ। এমনটা নয় যে "নিরপেক্ষ" শব্দটি ছিল না বলে কখনও ব্যবহার করা যাবে। যেহেতু এটি উইকিপিডিয়ার মূল নীতিতে (এবং তা কড়াকড়ি ভাবে মানার চেষ্টা করা হয়) রয়েছে, ফলে উইকিপিডিয়ার অন্যতম বৈশিষ্ট্য হিসেবে এটি এখন আসতে পারে। মার্কেটিং এর ভাষায় প্রডাক্টের ইউনিক বৈশিষ্ট্যগুলোই তার প্রচারণায় জনতার সামনে তুলে ধরতে হয়। পূর্বে নিবন্ধ এবং কন্টেন্ট আশানুরূপ ছিল না বিধায় অনেক কিছু ছিল না, এখনও অনেক কিছু নেই। ভবিষ্যতে আরও কিছু আসবে না সেটাই বা কে বলতে পারে? মূল প্রধান পাতায় নেই ভাল কথা, এখন মোবাইল সংস্করণ দিয়ে শুরু হতে পারে, কারও সমস্যা না থাকলে মূল পাতায়ও যোগ করা যাবে। এ নিয়ে বিরোধের তো কিছু নেই।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:০৪, ৩ মার্চ ২০১০ (UTC)


আমার মনে হয় "নিরপেক্ষ" শব্দটির চাইতে উন্মুক্ত বিশ্বকোষ কথাটাই বেশি গুরুত্বপূর্ণ। তবে যাই বলা হোক না কেনো, একেবারে অল্প কথায় বলাই ভালো, কারণ এমনিতেই মোবাইলের স্ক্রিনে বেশি কিছু আসে না। কাজেই উইকির বর্ণনা দেয়ার চাইতে সরাসরি বিভিন্ন বিষয়ের লিংক দেয়া ভালো। বেলায়েতের দেয়া দুটি পাতারই ডিজাইন ভালো হয়েছে। তবে কয়েকটা মন্তব্য আছে - ১) নির্বাচিত ছবি লোড হতে অনেক সময় লাগতে পারে। কাজেই বাংলাদেশে ধীর গতির মোবাইল (edge) এর কথা চিন্তা করে ছবির বদলে লিংক দেয়া যেতে পারে কি না, তা ভাবা দরকার। অথবা এমন কিছু যাতে ক্লিক করলে তবেই ছবিটি লোড হবে।

২) আজাকি ভালো, কিন্তু তাতে করে অল্প কিছু নিবন্ধের জন্য একগাদা কথা খরচ হচ্ছে। এর বদলে উইকির প্রধান বিষয়শ্রেণী গুলোর লিংক দিলে অনেক বেশি navigable হবে। এর পাশাপাশি একটা সার্চ বক্স রাখা যেতে পারে। জানিনা, ইতিমধ্যেই ওটা আছে কি না। যদি না থাকে, তবে সার্চ বক্স যোগ করাটাই বরং জরুরি। মোবাইলে suggest ফিচার কাজ করে কি না জানা দরকার। কারণ মোবাইলে বাংলা টাইপ করা সম্ভবত কঠিন কাজ, সেজন্য ইংরেজি শিরোনাম থেকে বাংলা ভুক্তির সাজেশন পাওয়া গেলে সেটা কাজ দেবে। আর মূল বিষয়শ্রেণীগুলোর লিংক দেয়া থাকলে ন্যাভিগেশনে অনেক সুবিধা হবে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:০৭, ৩ মার্চ ২০১০ (UTC)

সার্চ বক্স বাই ডিফল্ট উপরে বাম দিকে থাকবে। নিবন্ধ খুঁজে পেতে ইংরেজি নাম রিডিরেক্ট করাটা মনে হয় কাজে দেবে। মূল বিষয়শ্রেণীগুলোর লিংক দেওয়ার ব্যাপারে আমি একমত। এদিকে আজাকি নিয়মিত আপডেট হওয়ায় এবং আকর্ষণীয় একটি শাখা হওয়ায় এটা দেওয়াটাও জরুরী। অনেক উইকির মোবাইল সংস্করণেই আজাকি দেখলাম। নির্বাচিত ছবি আমি দেওয়ার পক্ষপাতি নই, কারণ আগেই বলেছি, অনেকে মোবাইল ব্রাউজারে ছবি শো করার অপশন বন্ধ রাখেন (টাকা বেশি কাটবে বলে, বাংলাদেশে ১ কিলোবাইট = ২ পয়সা)। আর এটাও একটা ব্যাপার যে, আমাদের কাজ না হওয়ায়, ছবিগুলো থেকে আর্টিকল লিংক পাওয়া যায় না। যেমন, এমন অনেক ছবি আছে, যার বিষয়বস্তু সম্মন্ধে কোনো নিবন্ধই নেই, তাই এটা খুব কার্যকরী হবে না। ভাবমূর্তি সুন্দর করতে নির্বাচিত নিবন্ধ ভালো হবে। যদিও একটা বড় নির্বাচিত নিবন্ধ লোড হতে সময় লাগবে। কিন্তু এটা মানসম্পন্ন ও কাজের, তাই এটা ফোকাস করা দরকার বলে মনে করি। — তানভির আলাপ অবদান ১৯:১৭, ৩ মার্চ ২০১০ (UTC)
যেহেতু আমাদের পোর্টাল নাই ফলে মূল বিষয়শ্রণীর কি কি লিঙ্ক থাকতে পারে তার একটি তালিকা তৈরি করতে সাহায্য করার অনুরোধ করছি। কি কি বিষয়শ্রেণীর লিঙ্ক হওয়া উচিত তা এখানে পরামর্শ দিতে পারেন। নির্বাচিত ছবি না রাখার ব্যাপারে যে যুক্তি এখানে রাখা হচ্ছে সে সূত্রে বলতে পারি, যিনি তার মোবাইল ডিভাইসে ছবি শো বন্ধ করে রাখলে তার জন্য কখনই ছবি লোড হবে না ফলে তার ব্যান্ডইউথ খরচ হবে না। যেহেতু ছবি শো বন্ধ করা না করাটা পুরোপুরিই ব্যবহারকারীর নিজেদের ব্যপার, তাই এটি সাইট থেকে তুলে দিলে যাদের ছবি দেখার সামর্থ আছে তাদের বঞ্চিত করা হবে। আর "উন্মুক্ত" শব্দটি বাদ দেওয়া হয়নি। নিরপেক্ষ শব্দটি শুরুতে দেওয়াতে যদি মনে হয় এটিই বেশি গুরুত্ব পাচ্ছে তাহলে উন্মুক্ত শব্দটি প্রথমে দিয়ে নিরপেক্ষ শব্দটি পরে দেওয়া যেতে পারে। মোবাইলে এখনও suggest ফিচার কাজ করছে না। তবে বোমাইল সাইট নিয়ে এখনও বিস্তর কাজ চলছে। সাইট সচল করতে যেটুকু দরকার, ব্যবস্থাটা এখন সেই পর্যায়েই রয়েছে, তবে ক্রমান্বয়ে এর উন্নতি সাধন হবে। নির্বাচিত নিবন্ধ সেকশনটি আপাতত না দেওয়া পক্ষের যুক্তি উপরেই দিয়েছি, এর পরেও এটি দেওয়ার পক্ষে যারা রয়েছেন, তা এই অনিয়মিত সেকশনটি সাইটে কিভাবে দেওয়া যায় তার সুস্পষ্ট ধারণা বা পরামর্শ প্রদান করেননি। আশা করি তারা অন্তত একটি পন্থা পরামর্শ হিসেবে দিতে পারবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৩২, ৪ মার্চ ২০১০ (UTC)

সাইট দুটোর ডিজাইন সম্পর্কে একটু বলি, ব্যবহারকারী:Bellayet/প্রধান পাতা (মোবাইল) পাতাটিতে নকশা খুব সিম্পল এবং সাইট ডিজাইনে কোন ছবি রাখা হয় নাই। আর ব্যবহারকারী:Bellayet/প্রধান পাতা (মোবাইল) ২ পাতাতে ডিজাইনের জন্য ছবি দেওয়া হয়েছে। প্রতিটি সেকশনে যে গ্রেডিয়েন্ট সেইড দেওয়া হয়েছে তাও আসলে এক একটি ছবি। যদি ২য় পাতাটি দেখতে আকর্ষণীয় কিন্তু কেউ যদি তার ডিভাইসে ছবি বন্ধ করে রাখেন তাহলে পুরো সাইটই হযবরল দেখাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৪৪, ৪ মার্চ ২০১০ (UTC)

আমার মতে নির্বাচিত চিত্রটা না রাখাই ভালো। আমাদের নির্বাচিত কম। কিন্তু ভালো নিবন্ধ অনেক আছে। এই গুলিকে ঘুরিয়ে ফিরিয়ে আপডেট করা যেতে পারে। কোনো নিবন্ধ না থকলে কেমন যেন খালি খালি লাগছে।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৪:৫৯, ৪ মার্চ ২০১০ (UTC)
এই মূহুর্তে আমরা কি করতে পারি সে বিষয়ে পরামর্শে দিন। ভাল নিবন্ধ ঘুরিয়ে ফিরিয়ে আপডেট করা একটি ভাল আইডিয়া। কিন্তু নিবন্ধগুলো সনাক্তকরণ, এর ভুল ত্রুটি সংশোধন করে তা দেওয়ার মত অবস্থা আনা এগুলো তো একটি পদ্ধতি বা সিস্টেমের প্রয়োজন, সাথে প্রয়োজন সকলের সহায়তা। এর জন্য হাত বাড়িয়ে দিতে হবে আপনাদেরই। সিস্টেমটি দাড়াক তারপর দেওয়া যাবে। এটি আসলে দীর্ঘ মেয়াদী পরিকল্পনা হতে পারে। এই মূহুর্তে কি দিয়ে শুরু করতে পারি সে বিষয়ে পরামর্শ দিতে অনুরোধ করছি। আর মূল বিষয়শ্রেণীর তালিকা প্রণয়ন প্রয়োজন। আশা করি এ কাজে সহায়তা করবেন। মূল বিষয়শ্রেণী গুলোর ব্যাপারে পরামর্শ কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২৮, ৪ মার্চ ২০১০ (UTC)
এই মূহুর্তে বিষয়শ্রেণী দেওয়াটা খুব ভালো প্রস্তাব, সেক্ষত্রে
টা দিয়ে দেখা যেতে পারে।ভাল নিবন্ধগুলিকে ও আর একটু ভাল প্ররযায়ে নিয়ে এসে তারপর দেওয়া যায়।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৪:৫৯, ৪ মার্চ ২০১০ (UTC)
মোবাইলের জন্য উইকিপিডিয়ার প্রধান পাতাটি তৈরি করা হয়েছে উইকিপিডিয়ায় পাতাটি প্রবেশদ্বার:প্রধান পাতা (মোবাইল) পাতায় দেখতে পাবেন। মোবাইল ইন্টারফেসে এইপাতাটি যেমন দেখায় তা দেখতে পাবেন এখানে। আরও কোন পরামর্শ থাকলে জানাবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৫১, ৪ মার্চ ২০১০ (UTC)
প্রধান পাতায় নিবন্ধ দেওয়ার ব্যাপারটা একপ্রকার অপরিহার্য, কারণ উইকিপিডিয়া একটি নিবন্ধ ভিত্তিক প্রকল্প। বললাম যে ২১০০০+ নিবন্ধ আছে, কিন্তু একটা নিবন্ধের সুন্দর বিবরণ দিতে পারলাম না, বিষয়টা খাপছাড়া। এখন কী দিবো? ভলো না নির্বাচিত? ভালো দিলে সংশয় থেকে যায়, নির্বাচিত দিলে কোয়ালিটি মেইন্টেইন হয় ভালোভাবে। আমাদের সাধারণ মেইনপেইজে মাসে হাজার বিশেকের কাছাকাছি হিট হয়, সেখানে নির্বাচিত নিবন্ধ রাখতে পারলে মোবাইলে কেনো রাখা যাবে না, সেটা আমার বোধগম্য হচ্ছে না। এটা দেওয়ার ক্ষেত্রে আমার প্রধান যুক্তি যে, আমাদের নিবন্ধ মান প্রদর্শন করা। সেটা আমরা ভালোভাবে পারবো। ভালো নিবন্ধে সমস্যা থাকতেই পারে। আর আমাদের ভালো নিবন্ধও তো খুব বেশি না, এখন পর্যন্ত দেখছি তিনটা আছে, নির্বাচিত থেকেও একটা কম।
দ্বিতীয় যে ব্যাপারটা বলবো তা হচ্ছে "নিরপেক্ষতা"। এটা ঠিক খুব গুরুত্বপূর্ণ নীতি, কিন্তু এটা আমরা মানার চেষ্টা করি, সব নিবন্ধে মানতে পারি নি তা ট্যাগ দেখলেই বোঝা যাচ্ছে। অপরদিকে ফ্রি কন্টেন্ট অটোমেটিকালি ফ্রি লাইসেন্সের আওতায় চলে যাচ্ছে, যা প্রতিটি পাতার নিচে প্রদর্শন করছে। অর্থাৎ এটা বেশি সুনিশ্চিত, আরো ব্যাপার কপিরাইটকৃত লেখা কেউ দিলে আমরা জানামাত্র সরাসরি ডিলিট করছি, কিন্তু নিরপেক্ষ না হলে আমরা প্রথমত ট্যাগ লাগাইযে NPOV-তে সমস্যা আছে....। তাছাড়া নিয়মের ব্যতিক্রম করার দরকারটা কী? ২৭২টা উইকিপিডিয়া এই শুধু এই মটোর ওপর আছে, আমাদের নিয়মের ব্যতিক্রম করে বাড়তি একটা শব্দ যোগের প্রয়োজনটা কোথায়? এই সব উইকিতেই কিন্তু নিরপেক্ষতা একটা বড় বিষয়। — তানভির আলাপ অবদান ১২:১৭, ৪ মার্চ ২০১০ (UTC)
শব্দটা বাংলা উইকিপিডিয়াতেই প্রথম নয় অন্য উইকিপিডিয়াতেও আছে। ঘেঁটে দেখার অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:২২, ৪ মার্চ ২০১০ (UTC)
আসলে মূল মটো বলতে লোগোর নিচে লোকালাইজেশন টেক্সট বোঝাচ্ছি, এটা তো আমার জানামতে কারো বাড়ানো বা কমানোর সুযোগ নেই। সেখানে যেটা আছে, সেটাই থাকতে পারে। আর নিরপেক্ষ আমরা থাকতে চাই, কিন্তু নিরপেক্ষ হয়ে গেছি সেটা আমরা দাবি করতে পারি না; আমাদেরটা আমরা মূল্যায়ন করতে পারি না। লাইসেন্সের মতো এটা স্বয়ংক্রিয় নয়। কোনো সম্পাদনা যখন আমরা সংরক্ষণ করি, তখন নিচের লেখাগুলোতে কি জোর দেওয়া হয়? যাচাইযোগ্যতা, লাইসেন্স, বন্টন-সম্পাদনার অধিকার ইত্যাদি। এখানে কোথাও নিরপেক্ষতার কথা নেই। সুতরাং এটার গুরুত্ব কোথায়, কতটুকু সেটা বোঝা যাচ্ছে (আমি দাবি করছি না কম, বা মোটামুটি কম, বরং যথেষ্ট)। তাই এটা প্রথম বাক্যে ফোকাস করার বিরোধিতা করছি। — তানভির আলাপ অবদান ১২:৩২, ৪ মার্চ ২০১০ (UTC)
আরে কি আশ্চর্য!!! ঐ পাতায় আমি মোটো বা নীতিকথা টাইপের কিছু যোগ করেছি বলে তো আমার মনে হয় না। ঐখানে এক লাইনে উইকিপিডিয়া সম্পর্কে বলার চেষ্টা করা হয়েছে। আপনি ভুল বুঝচ্ছেন ওটা মোটো টাইপের কিছু না। আর আপনার অবগতির জন্য জানাই উইকিপিডিয়ার নির্দিষ্ট কোন মোটো নাই। অনুগ্রহ করে উইকিপিডিয়া সম্পর্কে জানার চেষ্টা করুন। এর বেশী কিছু বলতে গেলে হয়তো ব্যক্তিগর আক্রমনের অভিযোগ আসবে। যে লাইনটি যোগ করেছি তার মধ্যে এতো প্যাচের কিছু নেই। অনুগ্রহ করে কাজে মনোযোগ দিন, অনেক কিছু করার আছে এই মন্তব্য করা ছাড়াও। আর অন্য উইকিপিডিয়াতে যদি এই লাইনটি খুঁজে না পান, তাহলে আমিই বলে দিচ্ছি। উপরে উল্লেখিত ডাচ ভাষার মোবাইল উইকিপিডিয়াতে গিয়ে প্রথম যে লাইনটি আছে তা কপি করুন। গুগুল ট্রান্সলেটর খুলে পেষ্ট করুন। দেখুন কি আসে। ভাল থাকবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৭, ৪ মার্চ ২০১০ (UTC)
দেখুন "নিরপেক্ষ" শব্দটা কেনো যুক্ত করা হবে না, তার অনেক কারণ আমি দিয়েছি, আপনি এর বিরোধিতা করলে যুক্তি খণ্ডাতে পারেন। আমি কী বলেছি নীতিকথা টাইপের কিছু আপনি যোগ করেছেন? আলোচনা বিষয়বস্তু সংশ্লিষ্ট রাখুন। অনুগ্রহ করে কাজে মনোযোগ দিন, অনেক কিছু করার আছে এই মন্তব্য করা ছাড়াও।-এর দ্বারা কী বোঝাতে চাচ্ছেন? আমি এখানে কোনো চাকরি বা পড়াশোনা করতে আসি নি যে, নির্দিষ্ট কোনো কাজ থাকবে। আপনি ডিরেক্টলি মন্তব্য করতে অনুৎসাহিত করছেন, সিনিয়র (বা প্রশাসক) হওয়ায় এ ধরনের কথা বলবেন, তা মোটেও আপনার শোভা পায় না। মতের বিরোধিতায় আরো সহিষ্ণু হওয়ার ও WP:AGF-এর ব্যাপারটা মাথায় রাখার অনুরোধ, আমি খামোখা তর্ক করতে আসি নি, "নিরপেক্ষ" কথাটার প্রতি আমার ব্যক্তিগত আক্রোশ থাকার কোনো কারণ আছে কী? ডাচ উইকি কোনো মানদণ্ড নয়। আমাদের মূল পাতায় যে লাইনটুকু আছে সেটাই সব দিক দিয়ে ঠিক আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। — তানভির আলাপ অবদান ১৬:৩৭, ৪ মার্চ ২০১০ (UTC)
ডাচ মোবাইল উইকির প্রথম পাতাটি দেখুন এখানে। উইকির পরিচিতিমূলক কোনো কথা নেই। আপনি যে লিংক দিয়েছেন তা ডাচ মোবাইল উইকিপিডিয়ার মোবাইল প্রথম পাতার প্রবেশদ্বার। এরকম পরিচিতিমূলক কথা নেই ইংরেজি, জার্মান, ফরাসী, স্প্যানিশ, সুইডিশ, হিব্রু ইত্যাদি অনেক উইকিতে। পোর্টালে আপনি বিস্তারিত কিছু দিতে পারেন, কিন্তু মোবাইলের প্রধান পাতার জন্য এগুলো না দেওয়াটাই আমার মতে উত্তম। — তানভির আলাপ অবদান ১৬:৫৫, ৪ মার্চ ২০১০ (UTC)

বিশেষ প্রস্তাব

বিভিন্ন বিষয়ে আমাদের উইকিপ্রেমীদের মধ্যে মতবিরোধ হয়েছে, এই মতবিরোধ থেকে মনবিরোধ না হয় তার জন্য আমাদের অবদানকারীদের মুল তিনভাগে ভাগ হয়ে যেতে বলছি। এই তিনভাগ মুলত উদ্দেশ্যমুলক, যেকোন ভাগের অবদানকারী অন্যভাগে অবদান রাখতে পারেন। তবে তিনি সেই ভাগের সংশ্লিষ্ট অবদানকারীদের মতামত নিয়েই করবেন। এব্যাপারে পরে আরো বলা হবে।

  • সমন্বয়

এই বিভাগের অবদানকারীরা মুলত অবদানকারীদের নিজেদের কাজ ও সেই ব্যাপারে অন্যদের সলাহ এইসব নিয়ে কাজ করবেন। এই বিষয়ের অবদানকারীদের মুলকাজ অবদানকারীদের নিজেদের সম্পর্ক মজবুত করা। তানভির সাহেবের নাম এই বিষয়ে প্রস্তাব করছি।

  • সংরক্ষণ

এই বিষয়ের অবদানকারীরা উইকিপিডিয়ায় থাকা নিবন্ধ ও প্রবেশদ্বারগুলির মান উন্নয়নের কাজ করবেন। কোন নিবন্ধকে ইংরেজিতে দেখানোও এই অবদানকারীদের কাজের মধ্যে পরে।রাগিব সাহেব, জয়ন্তবাবু ও বেলায়েত সাহেবের নাম এ বিষয়ে প্রস্তাব করছি।

  • বিস্তার

এই বিষয়ে অবদানকারীরা উইকিপিডিয়ায় যে ধরনের নিবন্ধ নাই কিন্তু নিবন্ধ প্রয়োজন সেই ব্যাপারে কাজ করবেন। অর্ণববাবু, তানভীর ,সপ্তর্ষিবাবুর নাম এই বিষয়ে প্রস্তাব করছি। একটি উদাহরণ দিলে ব্যাপারটা কিছুটা বোঝা যেতে পারে। বিস্তার বিভাগের কেউ হয়ত এমন কোন নিবন্ধ তৈরি করলেন যা অন্য বিভাগের কোন অবদানকারীর পছন্দ হোল না। তখন তিনি সমন্বয় বিভাগের অবদানকারীদের জানলাএন সেটা। আবার আগে থেকেই থাকা নিবন্ধতে অন্য বিভাগের কোন অবদানকারীর যদি মনে হয় সেই নিবন্ধে কিছু তথ্য যোগ করতে হবে যা তাঁর জানা। তখন তিনি সেই নিবন্ধের আলাপ পাতায় সেই তথ্য গুলি রাখবেন। আমি এই প্রস্তাব কাউকে আঘাত করার জন্য করিনি, যদি কেউ আহত হয়ে থকেন তাহলে দুঃখিত।Mzsabusayeed (আলাপ) ১৫:২৫, ২ মার্চ ২০১০ (UTC)

উইকিপিডিয়ার কার্যক্রম বিশ্বব্যাপী স্বীকৃত, সাড়া বিশ্বেই বিভিন্ন ভাষার প্রকল্প এটি তার নিজের গতিপথেই চলে এখানেও তাই হবে। আপনার পরামর্শের জন্য অনেক ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৭, ২ মার্চ ২০১০ (UTC)

WP: থেকে উইকিপিডিয়া:

এই বাগটি সাবমিট করেছিলেন জয়ন্তদা। এতে সুফলের বদলে যা হয়েছে তা হল মোবাইল ডিভাইসে উইকিপিডিয়া: নেমস্পেসের বাংলা শিরোনামে কোন পাতা ব্রাউজ করা যাচ্ছে না। কারণ মোবাইলে বাংলা টাইপ করে এড্রেসবারে লিঙ্ক লেখা যাচ্ছে না। যদি WP: থাকতো তাহলে সরাসরি WP:DYK লিখেও ঐ পাতায় যাওয়া যেত। কিন্তু এখন সম্ভব হচ্ছে না। যদিও কিছু নোকিয়া মোবাইলে বাংলা টাইপ করা যায় তবে ৯০% মোবাইলেই তা করা যায় না। এখন এ বিষয়ে কি করার রয়েছে? এ থেকে পরিত্রাণের কি উপায় রয়েছে? কারও কাছে অন্য কোনো সমাধান রয়েছে?--বেলায়েত (আলাপ | অবদান) ১১:০৪, ৪ মার্চ ২০১০ (UTC)

আমি সমস্যাটা ঠিক বুঝতে পারছি না। আমি মোবাইলে এখনো দেখার সুযোগ করতে পারিনি। WP:--> উইকিপিডিয়া: করায় সুবিধাই তো হবার কথা, মানে http://bn.wikipedia.org/wiki/WP:DYK পাতা তো http://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:DYK পাতায় আসবে। নাকি কিছু ভুল করছি? --জয়ন্ত (আলাপ | অবদান) ১১:৫৬, ৪ মার্চ ২০১০ (UTC)
জয়ন্তদা http://bn.wikipedia.org/wiki/WP:DYK এটা মোবাইলে টাইপ করা যায় কিন্তু http://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:DYK যায় না। কারণ বাংলা অক্ষর রয়েছে। :(--বেলায়েত (আলাপ | অবদান) ১২:১৭, ৪ মার্চ ২০১০ (UTC)
মানে কি http://bn.wikipedia.org/wiki/WP:DYK লিখলে (টাইপ করলে) http://bn.wikipedia.org/wiki/উইকিপিডিয়া:DYK পাতায় যাচ্ছে না বলতে চাইছেন?--জয়ন্ত (আলাপ | অবদান) ১২:২১, ৪ মার্চ ২০১০ (UTC)
আমি চাচ্ছি প্রবেশদ্বার:প্রধান পাতা (মোবাইল) পাতার একটা ইংরেজী সর্টকাট বানাতে। যা দিয়ে আমি মোবাইলে পাতাটি টেস্ট করতে পারবো যে পাতাটি কেমন কাজ করছে। কিন্তু ইংরেজী সর্টকাট করতে পারছি। :(--বেলায়েত (আলাপ | অবদান) ১২:২৬, ৪ মার্চ ২০১০ (UTC)
এটা যদি শুধুমাত্র পরিক্ষা-নিরীক্ষা করতে হয়, P:Main page(M) কে প্রবেশদ্বার:প্রধান পাতা (মোবাইল) তে redirect করলে মনে হয় সমস্যার সমাধান হবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৪:৫৭, ৪ মার্চ ২০১০ (UTC)
আপাত সমাধানের জন্য ধন্যবাদ। কাজ চালিয়ে নেওয়া যাবে। কিন্তু ভবিষ্যতে কোন উইকিপিডিয়া নেমস্পেসের কোন পাতার সর্টকাট তৈরি করার দরকার হলে তখন এর কি সমাধান হবে আমার মনে হয় তা এখনই ভাবা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৮, ৪ মার্চ ২০১০ (UTC)
বেলায়েত ভাই এটা তো কোনো সমস্যা নয়, কারণ এটা করা হয়েছেই এই কারণে যে "WP:" টাইপ করলেই "উইকিপিডিয়া:" তে যাতে চলে যায়। এতে কোনো সর্টকাট তৈরি করার দরকার হলে কোনো অসুবিধাই হবে না। এতোগুলি সর্টকাট তো তৈরি করা হয়েছে এই ভাবেই।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৩১, ৪ মার্চ ২০১০ (UTC)
হ্যা জয়ন্তদা, কাজ করে। পাতাটি WP: তে না থাকলেও সে রিডাইরেক্ট করছে। যেমন আমি কিছুদিন আগে উইকিপিডিয়া:CDYK তৈরি করেছিলাম। সন্দেহে ছিলাম যে এড্রেসবারে WP:CDYK দিলে কাজ করবে কিনা। কিন্তু তা কাজ করছে। আবারও ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৪, ৪ মার্চ ২০১০ (UTC)

ব্লকের আবেদন (প্রভাত)

এই ব্যবহারকারী পূর্বে ধ্বংসাত্মক কর্মকাণ্ডের জন্য আগের অ্যাকাউন্ট থেকে দুইবার ব্লকড হয়েছিলেন। তাঁর আগের অ্যাকাউন্ট এখনো ছয় মাসের ব্লকের মধ্যে রয়েছে। তিনি নতুন অ্যাকাউন্ট খুলে আবার আগের কাজ শুরু করেছেন (এখানে প্রমাণ পাবেন)। এবার তাঁকে আই.পি. সহ অসীম মেয়াদে ব্লক করার আবেদন করছি। আপনাদের সমর্থন, বিরোধিতা, বা মতামত নিচে জানান। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৯:১২, ৫ মার্চ ২০১০ (UTC)

  • সমর্থন — অসীম মেয়াদে, আই.পি. সহ। — তানভির আলাপ অবদান ০৯:১২, ৫ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন কিন্তু আই.পি. ঠিকানা সহ কখনওই নয়। কারণ একই আই. পি. ঠিকানায় একাধিক ব্যবহারকারী থাকতে পারেন। সেক্ষেত্রে কোন বিশেষ একজনের দুষ্কর্মের ফল তাঁরা কেন ভোগ করবেন? তাই ওনার অ্যাকাউন্টকে ব্লক করা হোক।ভার্গব চৌধুরি (আলাপ) ০৯:৪২, ৫ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন — যদি একই আইপি থেকে উনি একাজ করে থাকেন, তবে আইপি সহই ব্লক করা হোক। --অর্ণব দত্ত (আলাপ) ১৩:১১, ৫ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন —ভার্গব ঠিক বলেছেন আই পি সহ ব্লগ করা উচিত হবে না। এতে এক জনের জন্য হাজারও লোকের সমস্যা হবে। যেমন গ্রামীন ফোনের মোডেম ব্যবহারকারীর একটি আই পি বন্ধ করে দিতে এর আরও ব্যবহারকারীরা ব্লক হয়ে যাবে। তাই তার ইউজার নেম আজীবনের জন্য ব্লক করা সমর্থন করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৩, ৫ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন — আমি অবিলম্বে ইউজার নেম তিন মাসের জন্য ব্লক করেছি। কিন্তু এখানে দেখে পাচ্ছি অসীম মেয়াদের জন্য সবাই রায় দিচ্ছেন। আমি তাই করে দিচ্ছি।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৭:৫৫, ৫ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন — অসীম ব্লক অবশ্যই সমর্থন করছি। আইপি যদি ব্লক করা না হয়, তাহলে নতুন কোনো আইডি তৈরী করা হচ্ছে কি না, তা খেয়াল রাখতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০১:৪৭, ৬ মার্চ ২০১০ (UTC)

প্রধান পাতার সৌন্দর্যায়ন

মাননীয় প্রশাসকবৃন্দ, আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতাটির সৌন্দর্যায়ন করা প্রয়োজন। অর্থাৎ এর নক্সায় কিছু পরিবর্তন আনা প্রয়োজন। আমি বিষ্ণুপ্রিয়া মণিপুরি উইকিপিডিয়ার প্রধান পৃষ্ঠাটি দেখলাম, ভীষণ দৃষ্টিনন্দন। আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার মুখ্য পৃষ্ঠাটিও যদি এভাবে উপস্থাপিত করা যায়, তাহলে উইকিপিডিয়া আরও আকর্ষণীয় হয়ে উঠবে। ভার্গব চৌধুরি (আলাপ) ১৫:০৫, ৮ মার্চ ২০১০ (UTC)

ব্যাপারটা খুবই আপেক্ষিক। আমার কাছে তো বিষ্ণুপ্রিয়া মণিপুরি উইকিপিডিয়ার থেকে আমাদের প্রধান পাতা বেশি সুন্দর লাগছে। যাই হোক আপনি কেমন চাইছেন তা আপনার ইউসার্স্পেজে করে দেখাতে পারে। User:Sumangal/প্রধান পাতা ক্লিক করে প্রধান পাতা থেকে কন্টেন্ট কপিপেষ্ট করে নিতে পারেন। তারপর আলোচনা করা যেতে পারে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৫:২৩, ৮ মার্চ ২০১০ (UTC)

আমি ভার্গব বাবুর মতের পক্ষে।অরুপ দত্ত (আলাপ) ১৫:২৮, ৮ মার্চ ২০১০ (UTC)

জয়ন্তদার সাথে আমিও একমত, আপনাদের পছন্দমত একাধিক ডামি পাতা তৈরি করুন তারপর সকলের মতামতের ভিত্তিতে একটি নতুন পাতা যোগ করা যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩৭, ৮ মার্চ ২০১০ (UTC)


শ্রদ্ধাস্পদেষু জয়ন্ত ও বেলায়েত, আমি কীরকম চাইছি তা ঠিক এভাবে বোঝানো সম্ভব নয়, কারণ বিষ্ণুপ্রিয়া মণিপুরি উইকি থেকে অনুলিপি তুলে দিলেও কিন্তু যে টেমপ্লেটগুলো ওখানে ব্যবহৃত হয়েছে তা এখানে প্রদর্শিত হবে না। আপনি সরাসরি বিষ্ণুপ্রিয়া মণিপুরি উইকি থেকেই ওটি দেখে নিতে পারেন। আমার মতে অসম্ভব সুন্দর উপস্থাপনা। হয়তো প্রধান পাতাকে ঢেলে সাজালে তাতে উইকিপিডিয়ার নিবন্ধসমূহ কোনভাবেই সমৃদ্ধ হবে না, কিন্তু যাঁরা এগুলো সমৃদ্ধ করবেন তাঁরা কিন্তু আগে এর বহিরাবরণটুকুই দেখবেন, পরে নিবন্ধের অন্বেষণে যাবেন। তাই আমার মনে হয় বিষ্ণুপ্রিয়া মণিপুরিকে অনুকরণ করার প্রয়োজন নেই কিন্তু স্বচ্ছন্দে অনুসরণ করা যেতেই পারে। ভার্গব চৌধুরি (আলাপ) ১৫:৪৮, ৮ মার্চ ২০১০ (UTC)


ঠিক আছে আমি চেষ্টা করছি। এই পাতায় User:অরুপ দত্ত/প্রধান পাতাঅরুপ দত্ত (আলাপ) ১৫:৪৫, ৮ মার্চ ২০১০ (UTC)

Please provide input for the strategic planning process!

This message was posted by Philippe on behalf of the strategy team.
English text: My name is TylerT, and I am a member of the team from the Bridgespan Group that has been working with the Wikimedia Foundation throughout its strategic planning process. As you may have heard, as part of this process the Foundation has decided to experiment with making short-term investments to put staff on the ground and help grow readership and participation across the Wikimedia projects and languages in a few high-priority places. The idea of this pilot program is to determine what works, and what doesn't, and document those findings. India is one of the places that is being considered, and we would appreciate any help in understanding the following:

  1. What has the Indian Wikimedia Community done in the past year to increase readership and participation?
  2. What plans does do the Indian Wikimedia Community have to continue to work on increasing readership and participation?
  3. What are the greatest challenges the Indian Wikimedia Community faces in increasing readership and participation?
  4. How could the Foundation help?
  5. If the Foundation were to put staff on the ground in India, where would it make the most sense for them to be located?
  6. Is there anything else the Foundation should consider when deciding whether or not to put staff on the ground in India?

You can leave comments for me here, or on my talk page on the strategy wiki, or by emailing strategy@wikimedia.org.

Thanks in advance for your help! Tyler

PS - please translate and distribute this message to anyone who may be interested!

বাংলা উইকির ভবিষ্যৎ রূপরেখা

শুরুতেই সবাইকে শুভেচ্ছা জানাই। দেখতে দেখতে বাংলা উইকিপিডিয়া নিয়ে আমাদের এই সমবেত প্রয়াসের ৪ বছর পূর্ণ হয়ে এলো। ২০০৬ সালের মোটামুটি ৩০শে মার্চ থেকে বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ শুরু হয়েছিলো ... (এর আগে ২০০৪ থেকে বাংলা উইকি থাকলেও স্টাব ও খালি পাতা ছাড়া আর কিছু ছিলোনা)। এই চার বছরে আমরা অনেক এগিয়েছি, আবার অনেক দিক থেকেই অপূর্ণ রয়ে গেছে বাংলা উইকিপিডিয়া।

এখন বাংলা উইকিপিডিয়াতে দুই বাংলার উদ্যমী একদল কর্মী নিয়মিত কাজ করছেন, এটা খুবই উৎসাহব্যঞ্জক। আস্তে আস্তে এভাবে অনেক বিষয়ই উঠে আসছে বাংলা উইকিতে, বছর চারেক আগে আমাদের জন্য যা ছিলো স্বপ্নের মতো।

যাহোক, আমার মনে হচ্ছে, আমাদের প্রচেষ্টাগুলো একটু গুছিয়ে নিলে আমরা আরো ভালো ভাবে বাংলা উইকির অপূর্ণতাগুলো দূর করতে পারবো। মানে, কী করতে চাই, তার একটা রূপরেখা থাকলে সবাই নিজের সময়, সুযোগ, ও সাধ্যমতো সেই রূপরেখাকে বাস্তবায়িত করতে চেষ্টা করতে পারি। এজন্যই এই আলোচনাসূত্রের অবতারণা। আমার আশা, এখানে আলোচনার মাধ্যমে আমরা একটা লক্ষ্য স্থির করতে পারবো, যাতে এ বছরের শেষ নাগাদ আমরা পৌছাতে পারবো।


আমার প্রস্তাবের কিয়দংশ এরকম

  • ফরম্যাট/বানান/লিঙ্ক ইত্যাদি হাউজকিপিং - এই কাজগুলো উইকিপিডিয়ার ভুক্তির সংখ্যা না বাড়ালেও ত্রুটি সংশোধন করবে। তাই সবার কাছে বিনীত অনুরোধ, সপ্তাহে ১৫ মিনিট, ৩০ মিনিট এরকম হলেও একটা নির্দিষ্ট সময় দিন এগুলো ঠিক করার কাজে।
    • বানান। বাংলা উইকিপিডিয়া ভুলভাল বানানে পূর্ণ। এজন্য বানান পরীক্ষা করা দরকার।
    • বট দিয়ে ফরম্যাট, লিংক ইত্যাদি পরীক্ষা করতে থাকা যেতে পারে। AWB চালানো যেতে পারে।
  • বছরের ভুক্তিগুলো সমৃদ্ধ করা। বছরের ভুক্তিতে গিয়ে CTRL-k চাপলেই ঐ বছরে জন্মানো/মারা যাওয়া ব্যক্তিদের তালিকা আসে, সেখান থেকে জন্ম/মৃত্যুর তারিখগুলো যোগ করা। একই ভাবে বছরের বিভিন্ন দিনের ক্ষেত্রেও এই জিনিষটা করা। বছরে সর্বোচ্চ ৩৬৬টি তারিখ আছে, কাজেই দিনে সবাই একটা করে এই কাজটুকু করলে আমাদের এটা করতে বড়জোর ১ মাস লাগবে।
  • বিজ্ঞানের একেবারে মৌলিক বিষয়ের ভুক্তিগুলোর বাংলা করা। প্রাথমিক পর্যায়ে ইংরেজি উইকির ভুক্তির প্রথম অংশ অর্থাৎ lead paragraphটা অনুবাদ করে ফেলা। যেমন, রাসায়নিক মৌল। মাত্র ১১৫ বা ১১৮টি মৌল আছে, কাজেই এটাতেও সময় লাগার কথা না। গণিতের ভুক্তিগুলোর ক্ষেত্রেও এমন ... জ্যামিতির একেবারে মৌলিক বিষয়গুলো আসলে আমরা সবাইই জানি, সেগুলোর ভুক্তি (যেমন রেখা, বক্ররেখা, বিন্দু, বৃত্ত) গুলোতে কন্টেন্ট যোগ করা।
  • বিভিন্ন দেশের নিবন্ধ ও অন্তত রাজধানীর ভুক্তিটার প্রথম লিড অনুচ্ছেদটা বাংলা করে দেয়া। বিশ্বে ১৬০টি দেশ আছে বড়জোর।
  • বিভিন্ন মহাসাগর ও মহাদেশের ভুক্তিগুলো সম্পূর্ণ করা।
  • বিভিন্ন গ্রহের ভুক্তি সম্পূর্ণ করা।
  • বাংলা ভাষার ব্যকরণের বিভিন্ন বিষয় (সন্ধি, সমাস, কারক, বিভক্তি) এসবের উপরে ভুক্তি বানানো।
  • বাংলায় চালু বিভিন্ন লোকায়ত ও ধর্মীয় অনুষ্ঠানের ভুক্তি বানানো (চল্লিশা, চেহলাম, কুলখানি, শ্রাদ্ধ, ভাই-ফোঁটা, ওরশ, মিলাদ, তীর্থ ইত্যাদি)।

ইত্যাদি। আপাতত এই মাথায় আসলো। বাকিটুকু আলোচনা শুরু হোক। ধন্যবাদ সবাইকে। --রাগিব (আলাপ | অবদান) ০২:৫৯, ২১ মার্চ ২০১০ (UTC)


  • বাংলাদেশ/পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা ও উপজেলা/মহকুমা সংক্রান্ত নিবন্ধগুলিকে পূর্ণতা দেওয়া। অধিকাংশ ক্ষেত্রেই এগুলি এক লাইনের নিবন্ধ হয়ে আছে। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:২৯, ২১ মার্চ ২০১০ (UTC)
  • রাগিব ভাইয়ের তালিকার মৌলিক নিবন্ধগুলি না থাকলে বিশ্বকোষ যেন খালি খালি লাগে। এইগুলি অবশ্যই দরকার। এছাড়াও আমি মৌলিক নীতিপাতাগুলিকেও অনুবাদ করার কথা বল্ব । জানি নীতিমালার পাতাগুলি বড়ই আবেগবিহীন। তবুও করা উচিত।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৫২, ২১ মার্চ ২০১০ (UTC)

সক পাপেট্রি, ভ্যান্ডালিজম, ছোট নিবন্ধ সৃষ্টি

বাংলা উইকিপিডিয়ায় কিছুদিন ধরে সক পাপেট্রি, ধ্বংসপ্রবণতাসহ বিভিন্ন নীতিমালা বহির্ভূত সম্পাদনার (খালি, খুবই ছোট, বানান ভুলে ভরা নিবন্ধ সৃষ্টি, নিবন্ধে অর্থহীন বিষয়বস্তু ঢোকানো, ইত্যাদি) এক অরাজক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এজন্য সবার সম্মতিতে একটি ঐকমত্যের সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়ন করা জরুরী হয়ে পড়েছে। ইতিমধ্যেই সক পাপেট্রির কারণে গত দুই দিনে দশটি ও আজ একটি, মোট ১১টি অ্যাকাউন্ট, এবং সাময়িকভাবে একটি আইপিকে ব্লক করা হয়েছে। এমতাঅবস্থায় কী করা যায়, সে ব্যাপারে সবার মতামত আহবান করছি।

ছোট ছোট ও মানসম্পন্ন নয় এমন নিবন্ধ সম্পর্কে আমার প্রস্তাব হচ্ছে, এগুলোকে দেখামাত্রই মুছে ফেলা হোক। এবং ব্যবহারকারীকে একবার সতর্ক করার পর তিনি যদি আবার তা করতে থাকেন তবে ঐ ব্যবহারকারী অসীম মেয়াদে, ও আইপি হলে তা সাময়িক মেয়াদে ব্লক করা। সেই সাথে ধ্বংসপ্রবণতার ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়ার প্রস্তাব করছি। সবার সুবিধার্থে সাম্প্রতিককালে সৃষ্টি হওয়া কিছু খালি পাতার তালিকা নিচে দেওয়া হলো। আপনারাও চাইলে এরকম সাম্প্রতিককালে সৃষ্ট নিবন্ধগুলি নিচে যোগ করতে পারেন।

এখান থেকে আমার প্রস্তাবের সপক্ষে সমর্থন বা বিরোধিতা বা মতামত জানাতে পারেন। সকপাপেট্রির বিষয়ে এখনো আলোচনার অবকাশ আছে। তাই অনুগ্রহপূর্বক আলোচনায় অংশ নিন। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ১১:২৯, ২৪ মার্চ ২০১০ (UTC)

  • সমর্থন। — তানভির আলাপ অবদান ১১:২৯, ২৪ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন। — আমার মতে কিছু নিবন্ধ প্রয়োজনীয় হলেও আমাদের ঘোষিত নীতি মতে অন্তত একটি শীর্ষ অনুচ্ছেদ না থাকলে এমন নিবন্ধ মুছে ফেলা হবে। তাই মুছে ফেলা হোক। আর যে আইপি থেকে এইগুলি হচ্ছে এইগুলিকে অন্তত ১ মাসের জন্য ব্লক করা যেতে পারে। তাতে অন্য ব্যবহারকারীর অসুবিধা হবে যারা নাকি কেবল আইপি থেকে কাজ করতে চান,কিন্তু নিবন্ধিত ব্যবহারকারী কাজ করতে পারবেন।--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:৪০, ২৪ মার্চ ২০১০ (UTC)
  • সমর্থন। — ধ্বংসপ্রবণ আইপি-গুলিকে সাময়িকভাবে ও অ্যাকাউন্টগুলিকে চিরতরে ব্লক করার প্রস্তাবে সমর্থন জানাচ্ছি। খালি পাতাগুলিও উইকিপিডিয়ার নীতি অনুযায়ী মুছে ফেলা যায়। --অর্ণব দত্ত (আলাপ) ১১:৫০, ২৪ মার্চ ২০১০ (UTC)
কিছু নিবন্ধকে একত্রীকরণের ব্যবস্থা করা যেতে পারে।Muammarillion (আলাপ) ০৩:৪৮, ২৫ মার্চ ২০১০ (UTC)
কিছু নিবন্ধকে একত্রীকরণ করা যায়, যেমন: মাযহাব সংক্রান্ত নিবন্ধগুলোকে, কিন্তু কিছু নিবন্ধে বানান ও রচনাশৈলীতে সমস্যা আছে। সেগুলো ঠিক করতে হবে। — তানভির আলাপ অবদান ০৩:৫৮, ২৫ মার্চ ২০১০ (UTC)
আমার মতে যা হওয়ার হয়েছে, আমাদের সামনের দিকে এগোতে হবে। যা রাখা যায় তা রেখে বাকি গুলো মুছে ফেলা যেতে পারে। পরবর্তীতে সকপাপেট্রির মাধ্যমে এবং অসৎ উদ্দেশ্যে এ ধরনের ছোট ছোট নিবন্ধ তৈরি হলে তা বিনা নোটিশে মুছে ফেলারও অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৪, ২৫ মার্চ ২০১০ (UTC)

মুছে ফেলার থেকে একত্রীকরণে জোর দেওয়া হোক। অন্যদিকে ভুল বানান সমস্যার ব্যাপারে আরো আলোচনা দরকার।Paranmajhi (আলাপ) ০৬:০১, ২৫ মার্চ ২০১০ (UTC)

Wikimania Scholarships

The call for applications for Wikimania Scholarships to attend Wikimania 2010 in Gdansk, Poland (July 9-11) is now open. The Wikimedia Foundation offers Scholarships to pay for selected individuals' round trip travel, accommodations, and registration at the conference. To apply, visit the Wikimania 2010 scholarships information page, click the secure link available there, and fill out the form to apply. For additional information, please visit the Scholarships information and FAQ pages:

Yours very truly, Cary Bass
Volunteer Coordinator
Wikimedia Foundation

জীবিত ব্যক্তির তথ্যযোগে সতর্কতা অবলম্বন

জীবিত ব্যক্তির জীবনী বা জীবিত ব্যক্তির সম্পর্কে যে কোন তথ্য উইকিপিডিয়ার কোন পাতায় যোগ করার ব্যপারে আমাদের আরও সচেতন হতে হবে। জীবিত ব্যক্তির জীবনীতে কোন ভাবেই নির্ভরযোগ্য রেফারেন্স ছাড়া কোন তথ্য রাখা যাবে না। আমি সকল নিয়মিত অবদানকারীদের এ ব্যাপারে সচেতন থাকতে অনুরোধ করছি এবং জীবিত কোন ব্যক্তির নিবন্ধে নির্ভরযোগ রেফারেন্স ছাড়া কোন সংবেদশীল তথ্য পাওয়া মাত্র তা মুছে ফেলার পরামর্শ দিচ্ছি। ইংরেজী উইকিপিডিয়াতে জীবিত ব্যাক্তির জীবনী সম্পর্কিত নীতিমালা রয়েছে। বাংলা উইকিপিডিয়াতেও এ নীতিমালার উপরে সকলকে কাজ করার আমন্ত্রণ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:২৮, ১ এপ্রিল ২০১০ (UTC)

আমি আর একটু যোগ করি। ইংরেজী উইকিপিডিয়াতে জীবিত ব্যক্তির তথ্যযোগে বিশেষ সতর্কতা অবলম্বন এখন করা হচ্ছে। জীবিত ব্যাক্তির জীবনী অনেক সময়ই সুরক্ষিত করে রাখা থাকছে ও আলাপ পাতায় সর্বমতের ভিত্তিতে নিবন্ধে যোগ করা হচ্ছে। আমাদের এখানে হাল খুবই খারাপ। তথ্যসূত্র তো নেই,তার সাথে নিজের জানা সূত্র সম্পাদক ব্যবহার করেছেন। সবাই কেই অনুরোধ জীবিত ব্যাক্তির জীবনী পেলে অবশ্যই বিষয়শ্রেণী:জীবিত ব্যক্তি শ্রেনীতে দিয়ে দেবেন দয়া করে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৩৭, ১ এপ্রিল ২০১০ (UTC)
যেমন আমি একটা উদাহরন হিসাবে বলতে পারি গোলাম আযম নিবন্ধে কোনো তথ্যসূত্র নেই। এই ধরনের জীবিত ব্যাক্তির জীবনীতে প্রায় প্রতিই বাক্যের জন্য তথ্যসুত্র লাগে। য়ামাদের এই ব্যপারে কঠোর হবার প্রয়োজন আছে। যখন ফাউন্ডেশনেই এমন রিজলিউশন পাশ হয়েছে তা আমাদেরও কঠোর ভাবে মানা উচিত।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৪৬, ১ এপ্রিল ২০১০ (UTC)

পুরোপুরি একমত। বিশ্বকোষ হিসাবে বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে হলে এখানে আমাদের অবশ্যই রেফারেন্সের ব্যাপারে কঠোর হতে হবে। সূত্রবিহীন কোনো তথ্য থাকার চাইতে না থাকাই ভালো। এটা ব্যক্তির প্রশংসামূলক বা নিন্দামূলক - সব তথ্যের ক্ষেত্রেই প্রযোজ্য। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৪, ৬ এপ্রিল ২০১০ (UTC)

আরও কতগুলি যোগ করি: পাওলী দাম, লকেট চট্টোপাধ্যায়, স্বর্ণকমল দত্ত, পর্ণ মিত্র, টোটা রায়চৌধুরী ইত্যাদি। তাছাড়া এঁদের মতো স্বল্পপরিচিত বা স্বল্পখ্যাত অভিনেতা-অভিনেত্রীদের নামে নিবন্ধ এখনই উইকিপিডিয়ায় স্থান পাওয়ার যোগ্য কিনা সেটাও বিবেচনা করে দেখার আবেদন জানাচ্ছি। --অর্ণব দত্ত (আলাপ) ১৩:৪৯, ৬ এপ্রিল ২০১০ (UTC)
এই পাতায় কিছু নিবন্ধের তালিকা রয়েছে। এগুলির অনেকগুলিকেই আমি উইকিপিডিয়ার উপযুক্ত মানসম্মত বলে মনে করছি না। বিশেষ করে, পশ্চিমবঙ্গ পর্যটন উন্নয়ন নিগমের অতিথিশালা অবিলম্বে মুছে ফেলার পক্ষে মত রাখছি। --অর্ণব দত্ত (আলাপ) ১৩:৫৫, ৬ এপ্রিল ২০১০ (UTC)
পশ্চিমবঙ্গের শিল্পীদের সম্পর্কে বাংলাদেশী উইকিপিডিয়ানেরা অনেক সময়েই বিস্তারিত জানেন না। কাজেই পশ্চিমবঙ্গ/ভারতে কে বিখ্যাত আর কে অখ্যাত, তা যদি আপনি বা জয়ন্তদা একটু যাচাই করে দেখতেন, তাহলে এই ধরণের ভুক্তিগুলো আমরা আস্তে আস্তে সরিয়ে ফেলা শুরু করতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ০০:১৯, ৭ এপ্রিল ২০১০ (UTC)
Well, if পাওলী দাম, লকেট চট্টোপাধ্যায়, স্বর্ণকমল দত্ত, পর্ণ মিত্র, টোটা রায়চৌধুরী were U. S. National they should be added in wikipedia, How qualified they are It does not matter. There are many pages in English Wikipedia that describes insignificant persons like William Wallace Lincoln,Edward Baker Lincoln,Asha Gawli. I strictly condemn the mentality of the well protected users towards Bengali personalities. — 115.187.43.81 (আলাপঅবদান) ২২:০৩, ৬ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
ইংরেজি উইকিপিডিয়ায় অপ্রয়োজনীয় নিবন্ধ স্থান পেয়েছে, বলেই আমাদের বাংলায় অপ্রয়োজনীয় নিবন্ধ সৃষ্টি করতে হবে - কয়েকটি নিম্নমানের নিবন্ধ উইকিপিডিয়ায় রেখে দেওয়ার এটি নিতান্তই কুযুক্তি হল। --অর্ণব দত্ত (আলাপ) ১৬:১৮, ৬ এপ্রিল ২০১০ (UTC)

The proverb has rightly said: Bengali's favourite food is the flesh of Bengali. You have said that only because there is no one to here you in English Wikipedia. So you have nothing to do there. — 115.187.53.217 (আলাপঅবদান) ১১:২২, ৭ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

রাগিব ভাইকে বলছি, পাওলী দাম কয়েকটি উল্লেখযোগ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাই তাঁর নামের নিবন্ধটি না মুছে মানোন্নয়ন বা অন্য কোনো উপযুক্ত ট্যাগ লাগানোই যুক্তিযুক্ত হবে। টোটা রায়চৌধুরীর উল্লেখযোগ্য চলচ্চিত্র বলতে ঋতুপর্ণ ঘোষের চোখের বালি আর শুভ মহরত (চলচ্চিত্রের ভাষায় যাকে বলে সেকেন্ড লিড রোল)। এছাড়া তাঁর বিশেষ কোনো উল্লেখযোগ্যতা দেখছি না। তাঁর ব্যাপারে সিদ্ধান্ত জয়ন্তদার উপরে ছেড়ে দিলাম। বাকিদের কোনো উল্লেখযোগ্যতা দেখছি না। জয়ন্তদাকে আমি ইতিমধ্যেই ব্যাপারটি জানিয়েছি। পেজথ্রি সেলিব্রিটি মাত্রেই তাঁকে বিশ্বকোষে স্থান দিতে হবে, এমন তত্ত্বে আমি বিশ্বাস করি না। দেশ, সমাজ বা সংস্কৃতির প্রতি যাঁদের অবদান সর্বাধিক এক্ষেত্রে তাঁদেরই প্রাধান্য দেওয়া উচিত। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:১৯, ৭ এপ্রিল ২০১০ (UTC)
মহাভারতের আখ্যানবস্তু নিবন্ধটিকে অপসারিত করার অনুরোধ জানাচ্ছি। যখন শুরু করেছিলাম, তখনও বিশ্বকোষীয় নিবন্ধ সম্পর্কে আমার ধারণা ছিল না। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:৪১, ৭ এপ্রিল ২০১০ (UTC)

এখানে নিবন্ধ সংখ্যা সামান্য তবুও নিবন্ধ অপসারণে এত আগ্রহ কেন? — 115.187.53.45 (আলাপঅবদান) ১৯:০৯, ৭ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

এই ধরনের স্বল্পপরিচিত বা স্বল্পখ্যাত অভিনেতা-অভিনেত্রীদের নিয়ে নিবন্ধ রাখাতে আমার আপত্তি একটা , নিবন্ধগুলিতে যেন ঠিক নীতিমালা মেনে লেখা হয়। উপরের নিবন্ধগুলি বলা যায় খালি। তাই আমি এইগুলিকে রাখার পক্ষে মত দিতে পারছি না।পেজথ্রি সেলিব্রিটিদের এখানে স্থান দেওয়া যেতে পারে যদি যথেষ্ট পরিমান তথ্য থাকে। নচেৎ নয়। আমার মতে বাংলা ইউইকির ক্ষেত্রে এই নিবন্ধগুলি খুব একটা গুরুত্বপূর্ণ নয়, আমাদের আগে মোলিক নিবন্ধের উপর জোড় দেওয়া উচিত, যা রাগিব ভাই আগের আলোচনায় বলেছেন। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:০৬, ৭ এপ্রিল ২০১০ (UTC)
নিবন্ধ রাখা ও অপসারণের দায়িত্ব জয়ন্তদার উপর ছেড়ে দিচ্ছি। আমিও তাঁর সঙ্গে একমত। উপযুক্ত তথ্যসূত্র ছাড়া এই জাতীয় নিবন্ধ সৃষ্টি না করাই ভাল। --অর্ণব দত্ত (আলাপ) ১৬:৩৯, ৭ এপ্রিল ২০১০ (UTC)

ঃউইকিপিডিয়ায় কি কোন রিসাইকেল বিন আছে? থাকলে ভাল হয়। তাহলে মুছে ফেলা নিবন্ধকে পরে কেউ সম্পাদনা করতে পারবে। — 115.187.52.240 (আলাপঅবদান) ১০:৪৭, ৮ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Wikipedia writing

Is there any Software to write Bengali in Ms Words and use the Writing in this Wiki? — 115.187.52.73 (আলাপঅবদান) ১৩:৩৩, ৬ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

উইকিপিডিয়া ও স্বচ্ছতা

এখ্ন উইকিপিডিয়ায় কিছু লোকে কাজকাম আজব হোযে যাচ্ছে। তেনাৱা যেন আমেৱিকাৱ দালালিই কৱবাৱ জন্য্ আছেন্. যেকোন্ বামপন্থী নিবন্ধ মুছে ফেল হচ্ছে. যাৱ্ বিৱুদ্ধে উইকিপিডিযা কমিউনিস্ট পার্টি গঠন কৱা হোলো। আমৱা যেকোন অপপ্ৰচাৱ ৱুখবো। 115.187.43.81 (আলাপ) ১৫:৪৭, ৬ এপ্রিল ২০১০ (UTC)ইনকিলাব জিন্দাবদ.

প্রভাত, বাদ দিন না এরকম মশকরা। অনেক মজা পেয়েছি আপনার কর্মকাণ্ডে, এবার একটু ক্ষান্ত দিন। --রাগিব (আলাপ | অবদান) ০০:১৭, ৭ এপ্রিল ২০১০ (UTC)
Hey, I am not Provat. Initially, I did not like him. But after you people have blocked me and my friends I decided to do it. What do you think there is only one left-minded person in total Bengal to protest against C.I.A.? Find in orkut " Wikipedia Communist Party" this party has been formed. We shall stop every steps to spread Imperialism. Long live Revolution. — 115.187.53.217 (আলাপঅবদান) ১১:২২, ৭ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

চিত্র

এই পাতার ছবিগুলিকে নিয়মিতভাবে দেখানোর ব্যবস্থা করা হোক। — 115.187.52.240 (আলাপঅবদান) ১১:৪৫, ৮ এপ্রিল ২০১০ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আমাদের সমস্যা

আশা করি এই বিষয়ে সবাই একমত হবেন যে আমাদের মুল সমস্যা অব্দানকারীর অভাব। বিশেষত পশ্চিমবঙ্গ থেকে অবদানকারী সামান্য। English wikipediaতে অনেক অবদানকারী ভারত ও পশ্চিমবঙ্গের উপর কাজ করছেন, যদি ওনাদের এখানে অবদানের জন্য ডাকা হয় এর একটি সমাধান হতে পারে ।AbuSayeedAhmed (আলাপ) ১০:২২, ১৮ এপ্রিল ২০১০ (UTC)

বেলায়েত ভাইয়ের অগ্রহণযোগ্য আচরণ প্রসঙ্গে

বাংলা উইকিপিডিয়ায়, প্রশাসক ও অন্যতম সিনিয়র একজন অবদানকারী বেলায়েত ভাইয়ের বেশ কিছু ক্ষেত্রে আচরণ ও কর্মকাণ্ড যথেষ্ট অগ্রহণযোগ্য। বিভিন্ন ক্ষেত্রে তাঁর আচরণ ও কর্মকাণ্ড স্বেচ্ছাচারিতা, ব্যক্তিগত আক্রমণ, রুঢ়তা প্রভৃতি দোষে দুষ্ট। তাছাড়া প্রশাসক হিসেবে তাঁর আচরণে নমনীয়তার চেয়ে কতৃপক্ষীয় ভাবধারা সুস্পষ্ট প্রকাশ পায় অনেক ক্ষেত্রেই। এ কথা সকলেই স্বীকার করবেন যে, ওপরের কোনো অভিযোগই উইকিপিডিয়ার নীতিমালার সাথে খাপ খায় না। এ আলোচনাটি রেফারেন্স সহকারে তাঁর অগ্রহণযোগ্য আচরণের একটি ধারণা দেওয়া ও অন্যান্য ব্যবহারকারীদের সাথে এ ব্যাপারে আলোচনার করার একটি প্রয়াস। আশা করি তাঁরা তাঁদের মূল্যবান মতামত রাখবেন।

স্বেচ্ছাচারিতা

  • ২ মার্চ ২০১০ তারিখে আজাকিতে বোস্তামীর কাছিম শীর্ষক নিবন্ধ থেকে একটি তথ্য আজাকিতে মনোনয়ন দেই। লক্ষ্যণীয় যে হুকটির জন্য কোনো ছবির মনোনয়ন দেওয়া হয় নি। কিন্তু ৬ মার্চ ২০১০ তারিখে যখন আজাকি আপডেট হয় তখন দেখা যায় ছবিসহ মনোনীত ও সম্পূর্ণ ফাইনাল একটি ভুক্তি ব্রাজিলের কার্নিভাল থেকে তিনি ছবিটি বাদ দিয়ে কোনোরকম আলোচনা ব্যতিরেকেই বোস্তামীর কাছিমের ভুক্তির সাথে একটি অস্পষ্ট কাছিমের ছবি যোগ করে দিয়েছেন। প্রধান পাতার আজাকিতে তিনি একটি ছবি ফিচার করার আগে কোনো মতামত নেওয়ার প্রয়োজনীয়তা বোধ করেন নি। সময়ের কোনো সমস্যা সেদিন ছিলো না; প্রচুর ভুক্তি ছিলো ঐ পাতা জুড়ে। কিন্তু তবুও তিনি নিয়মের বাইরে গিয়ে এই কাজ করেছেন। সাধারণ অবদানকারী হিসেবে ভুক্তির মনোনয়ন অংশে প্রতিবাদ জানানো সত্বেও তিনি নির্বিকার থেকে তাঁর স্বেচ্ছাচারিতার প্রমাণ দিয়েছেন। আরো একটা ব্যাপার, কার্নিভালের ভুক্তিটি ছবিসহ পরবর্তী হালনাগাতে চলে গিয়েছিলো। সেখান থেকে তিনি ছবিটি আলোচনা ছাড়া বাদ তো দিলেন-ই, এবং সামনের আর কোনো আজাকি আপডেটেই চিত্রটির দেখা মিললো না।
  • খুবই সাম্প্রতিককালে তিনি এরকম আরো কয়েকটি প্রসঙ্গের অবতারণা করেছেন। যেমন: বর্তমান টেমপ্লেট আলোচনা:আপনি জানেন কি পাতায় পেনেলোপে ক্রুজের ভুক্তিটির ছবি যোগ। এখানেও তিনি আলোচনা করেননি। পর্যালোচনা করে লিখে দিলেন, ‘YesY করা হয়েছে ছবিসহ যুক্ত করা হয়েছে।’ (এখানে দেখুন) মনোনয়নকারী যদি ছবি চাইতেন তিনি তো দিয়েই দিতেন। তারপরও মনোনয়নকারী-ই সব তা নয়, কিন্তু পর্যালোচনাকারী হয়ে এরকম পরিবর্তন তিনি আলোচনা ছাড়া এরকম পরিবর্তন করেন কীভাবে? সবকিছু তো আস্থা রাখুনের আওতায় পড়ে না। আর আলোচনা উইকির একটি অন্যতম বড় অংশ। উনি কেনো এ বিষয়টি ছবি যোগের ক্ষেত্রে এড়িয়ে যাচ্ছেন, তা বোধগম্য নয়। আর কেনো ছবিটি না দেওয়া উচিত, তার কারণটা ব্যাখ্যা করে কয়েকবার বার্তা রাখা সত্ত্বেও উনি তাতে ভ্রুক্ষেপও করলেন না। দুঃখজনক বিষয় পর্যালোচনা ছাড়া যুক্ত এই ছবিটি বর্তমানে প্রধান পাতায় আছে।

ব্যক্তিগত আক্রমণ

  • বিষয়শ্রেণী আলোচনা:সমকামী লেখক থেকে। এই পাতায় তীব্র ব্যক্তিগত আক্রমণসূচক তাঁর উদ্ধৃতিগুলো একে একে দিচ্ছি। খুঁজে পেতে কষ্ট হলে টেক্সট কপি-পেস্ট করুন ব্রাউজারের সার্চ বক্সে ও এন্টার চাপুন।
    • ...বাড়াবাড়ি পর্যায়ে নিয়ে যাচ্ছেন।
    • ...আপনার তো কথা না বোঝার বাতিক আছে মশাই!!
    • ...হুট হাট করে সব বিষয়ে অহেতুল কৌতূহলী হয়ে আলোচনার পরিবেশ নষ্ট করবেন না। কি আসার সময় এসেছে আর কি আসার সময় আসেনি তা আপনার কাছ থেকে নিশ্চয়ই শিখতে হবে না বলেই আমার বিশ্বাস। আমি বাদ দেই কি যুক্তিতে, তা আপনাকে এখানে বলে আমার মূল্যবান সময় নষ্ট করতে আমার বয়েই গেছে।
  • ব্যবহারকারী ফয়জুল লতিফ চৌধুরীর আলাপ পাতার আর্কাইভ থেকে।
    • ...বিষয় কিছু না, পুরানো ক্যাচাল। তার সাথে আমার (অনেকেরই) মতের মিল হয় না। তার মতে উইকিপিডিয়ার জন্য নাকি কোনো প্রচারণার দরকার নাই, মানুষ নাকি এমনি এমনিতেই উইকিপিডিয়াতে অবদান রাখবে।:) শুরু থেকেই অর্ণব ভাই আমাকে দেখতে পারেন না। আমার কাজ কর্ম কোনো কিছুই তার ভাল লাগে না। এটাই মাঝে মাঝে ঝগড়া করে জানান দেন, এই আর কি।

কর্তৃপক্ষীয় সুলভ মন্তব্য

মাঝে মাঝেই তাঁর ভাষ্য খুব কড়াভাবে এটা চলবে না, ওটা হবে না-টাইপের। যেমন:

  • এই আলোচনার স্বেচ্ছাচারিতা অংশটি তার কর্তৃপক্ষীয় সুলভ আচরণের মধ্যে পড়ে।
  • প্রশাসকদের আলোচনাসভা থেকে।
    • ...অনুগ্রহ করে কাজে মনোযোগ দিন, অনেক কিছু করার আছে এই মন্তব্য করা ছাড়াও।
  • বিষয়শ্রেণী আলোচনা:সমকামী লেখক থেকে।
    • ...নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে রাখার প্রশ্নই আসে না
    • ...হুট হাট করে সব বিষয়ে অহেতুল কৌতূহলী হয়ে আলোচনার পরিবেশ নষ্ট করবেন না। কি আসার সময় এসেছে আর কি আসার সময় আসেনি তা আপনার কাছ থেকে নিশ্চয়ই শিখতে হবে না বলেই আমার বিশ্বাস। আমি বাদ দেই কি যুক্তিতে, তা আপনাকে এখানে বলে আমার মূল্যবান সময় নষ্ট করতে আমার বয়েই গেছে। (দ্বিতীয়বার রিপিট করলাম। একই সাথে কড়া কর্তৃপক্ষীয় গন্ধ)
  • ব্যবহারকারী আবু সঈদ আহমেদ-এর আলাপ পাতা থেকে।
    • অনুগ্রহ করে পোর্টাল বা প্রবেশদ্বার নিয়ে কাজ করা বন্ধ করুন।...

রুঢ়তা

বেলায়েত ভাইয়ের রুঢ়তার উদাহরণ উইকিতে মোটামুটি সময় দিয়ে অভিজ্ঞ কারোরই অজানা নয়। এ বিষয়ে ইনলাইন রেফারেন্স দেওয়া সম্ভব নয়, বরং পুরো ডিসকাশন থ্রেড পড়ার দরকার হতে পারে। উপরের ডিসকাশন থ্রেডগুলো পড়লে অনেকাংশেই তা অনুধাবন করা যায়।

  • প্রমাণ সাপেক্ষে একটি ডিসকাশন থ্রেড থেকে তাঁর কিছু বাক্যালাপ তুলে দিচ্ছি।
    • ...আরে ভাই বললাম তো ফন্ট পাল্টাইয়া দেখেন। দেখেন, যাচাই করেন তারপর মন্তব্য রাখেন। আর আমাকে বার্তা দিতে আমার নিজের পাতা ব্যবহার করুন। অন্যের পাতায় অন্য আরেকজনকে বার্তা দিবেন না। এতে ব্যাপারটা নাক গোলানোর মতো মনে হয়। কারণ বার্তাটি আমি সাধারণ কোনো পাতায় দেই নি। যাতে সবাই অংশ নিতে পারবেন। ব্যাপারটা শোভনীয় নয়। আবার অনেক ক্ষেত্রে বিরক্তিকর হয়। আশা করি ব্যাপারটা বুঝবেন।

পরিশেষে বলবো, এছাড়া অনেক পাতায়, ও আলোচনাসূত্রে তিনি আকারে-ইঙ্গিতে, বা কখনওবা স্পষ্টভাবে নির্দিষ্ট ব্যবহারকারীকে আক্রমণ করে বা হেয় প্রতিপন্ন করে কথা বলেছেন। এবং এ সম্পর্কে ভুক্তভোগী ব্যবহারকারীরা প্রতিবাদ জানানোসহ, অন্যান্য অনেক ব্যবহারকারী বেলায়েত ভাইকে তাঁর কথাবার্তায় একটু ব্যালান্সড (যেমন: কষ্টদায়ক বিশেষণ ব্যবহার না করতে) হতে অনুরোধ করেছেন। তাছাড়া তিনি প্রায় সময় বিভিন্ন নীতিমালা পড়ার (অযাচিত) পরামর্শ দান করলেও তিনি মাঝেমাঝেই আস্থা রাখুন, কোনো ব্যক্তিগত আক্রমণ নয়, শিষ্টাচার প্রভৃতি নীতিগুলো মেনে চলেন না। তিনি ‘অনুগ্রহ করে’ শব্দগুচ্ছটি উল্লেখ করলেও তাঁর কথার টোনে অনেক সময় অনুগ্রহের ছিটেফোঁটাও থাকে না। এছাড়া উইকির বেশ আগের বিভিন্ন আলাপ পাতা জুড়েও অন্য ব্যবহারকারীরর তাঁর আক্রমণ-পাল্টা আক্রমণের অনেক প্রমাণ রয়েছে। কিন্তু কিছুতেই কিছু হয়নি। বাংলা উইকিপিডিয়ায় অন্যতম সিনিয়র একজন অবদানকারী ও প্রশাসক হয়েও তাঁর এহেন অগ্রহণযোগ্য আচরণ কতোটুকু গ্রহণযোগ্য ও এর প্রতিকার কী হতে পারে, এ বিষয়ে অন্যান্য উইকিপিডিয়ানের মন্তব্য আশা করছি। লম্বা বিবরণটি কষ্ট করে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৯:১২, ২৫ এপ্রিল ২০১০ (UTC)