উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৮/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২

পরিচ্ছেদসমূহ

জেরুজালেম না জেরুসালেম?

কোন বানানটি সঠিক- জেরুজালেম না জেরুসালেম? কারণ এই বানান দুইটি উইকিতে ব্যবহৃত হচ্ছে।--IqbalHossain (আলাপ) ০৫:১৪, ৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgIqbalHossain: বাংলায় জেরুজালেম শুদ্ধ। এটা বর্তমানে দেশী শব্দ। এর প্রতিশব্দ আরবিতে "জেরুসালেম" বাংলা শব্দ হিসেবে নয়। যেমন: আরবীতে "আবু বাকার" শব্দটি বাংলা "আবু বকর" এর প্রতিশব্দ। তাই বলে বাংলায় আবু বাকার শুদ্ধ নয়। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ০৫:৩৭, ৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Read-only mode for up to an hour on 12 September and 10 October

১৩:৩৩, ৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি

আজকের নির্বাচিত ছবি টেমপ্লেটে সুরক্ষা দিয়ে রাখা হয়েছে যেখানে প্রশাসক ছাড়া অন্য কেউ সম্পাদনা করতে পারেনা। এখন বাংলাদেশের স্থানীয় সময় বিকাল ৩.৩০মিনিট। অথচ এখনো পর্যন্ত টেমপ্লেট:আজকের নির্বাচিত ছবি/১৫ সেপ্টেম্বর ২০১৮ নামে কোন ছবি যুক্ত করা হয়নি। তাহলে শুধু শুধু সুরক্ষা দিয়ে রাখার কি দরকার? --IqbalHossain (আলাপ) ০৯:২৫, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgIqbalHossain: উক্ত সুরক্ষাটি একটি স্বয়ংক্রিয় সুরক্ষা ছিল কারণ প্রধান পাতায় যুক্ত যেকোনো কিছু স্বয়ংক্রিয়ভাবে সুরক্ষিত। দুঃখের বিষয় কোন প্রশাসক তা খেয়াল করেননি, এমনকি এর আগের দিনও কোন সম্পাদক খেয়াল করেননি। আফতাব (আলাপ) ১৯:১৩, ২০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ঢাকা উইকিপিডিয়া আড্ডা, সেপ্টেম্বর ২০১৮

প্রিয় সবাই, নিয়মিত আড্ডার অংশ হিসেবে আগামী ২৮ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৪টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের চত্ত্বরে বরাবরের মত আমরা উইকিপিডিয়া নিয়ে আড্ডা দেব। বিস্তারিত উপরের লিংকে। আপনিও চলে আসুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩২, ২৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

বাংলা ভাষায় বাংলা উইকিপিডিয়ার .বাংলা ডোমেইন সক্রিয়

প্রিয় সবাই, বেশ কিছুদিন যাবতই আমরা উইকিপিডিয়া ও উইকিমিডিয়ার .বাংলা ডোমেইন সক্রিয় করার চেষ্টা করছিলাম। অবশেষে আজ http://উইকিপিডিয়া.বাংলা ডোমেইনটি সক্রিয় করা হয়েছে :) ডোমেইনটিকে বাংলা উইকিপিডিয়ায় পুনর্নির্দেশ করা হয়েছে। একইসাথে http://উইকিমিডিয়া.বাংলা ডোমেইনটিও বেশ কিছুদিন পূর্বে সক্রিয় করা হয়েছে যা বর্তমানে উইকিমিডিয়া বাংলাদেশের ওয়েবসাইটে পুনর্নির্দেশ করা আছে। এছাড়া, .বিডি’র http://wikipedia.org.bd ডোমেইনটিও সক্রিয় করে বাংলা উইকিপিডিয়াতে পুনর্নির্দেশ করা হয়েছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫০, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

"বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া" য় অজ্ঞেয়বাদ কে স্থান প্রদান করা হোক .

বাংলা উইকিপিডিয়া এর প্রধান পৃষ্ঠায় "বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া" তালিকায় বিষয়শ্রেণী ধর্ম ও দর্শন এর মধ্যে আস্তিক্যবাদ এবং নাস্তিক্যবাদ এর পাশাপাশি অজ্ঞেয়বাদ কে স্থান প্রদান করা হোক . RIT RAJARSHI (আলাপ) ০৫:৩২, ১৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন দিচ্ছি। শরীফ (আলাপ) ০৫:২৭, ২৮ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

The GFDL license on Commons

১৮:১০, ২০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকি নারীগণ- নারী স্বাস্থ্যের জন্য

সুধী,
আমরা সবসময় আমাদের ব্যক্তিগত জীবনে দেখেছি যে নারীদের নিজস্ব চাহিদা এবং নিজ স্বাস্থ্য সম্পর্কিত ভাবনা উপেক্ষা করার প্রবণতা রয়েছে অথচ তাঁরা সবসময় পরিবারের মুখ্য পালনকর্তী হিসেবে ব্যস্ত রয়েছেন।
বর্তমানে আমরা তাঁদের জন্য কিছু করার মাধ্যমে, আমাদের জীবনের এই ধরনের বিস্ময়কর নারীদের প্রতি আমাদের স্বীকৃতি এবং ভাবনায় রাখার উদ্যোগ নিয়ে পরিকল্পনা করেছি। ২০১৮ সালের অক্টোবরে আমরা একটি অনুষ্ঠান সংগঠিত করার পরিকল্পনা করেছি, "উইকি উইমেন ফর উইমেন ওয়েলবিয়িং" যেখানে বিভিন্ন ভাষা সম্প্রদায়ের নারীরা হাতে হাত মিলিয়েছেন এবং নারীর স্বাস্থ্য সম্পর্কিত উদ্বেগজনক বিষয়বস্তুগুলির ওপর নিবন্ধ তৈরির জন্য এবং সেই বিষয়ক সচেতনতা বাড়ানোর জন্য দায়িত্ব গ্রহণ করেছেন। একই অনুষ্ঠানে, ভবিষ্যতে নেতৃত্বের ভূমিকায় পাওয়ার জন্য কিছু নারীকে প্রশিক্ষণের চেষ্টা করা হবে। কিছু উইকিমিডিয়ান ইতিমধ্যেই মেটা পৃষ্ঠাটিতে স্বাক্ষর করে তাদের সমর্থন দেখিয়েছেন, আপনি আমাদের সাথে হাত মিলাতে এবং সমস্ত অসামান্যা মহিলাদের প্রতি আপনার সমর্থন প্রদর্শন করার জন্য আমন্ত্রিত। মেটা পৃষ্ঠা লিঙ্কটি হল-এটি। সবাইকে উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ প্রকল্পে অংশগ্রহণ করতে অনুরোধ জানাচ্ছি।

আজই যোগ দিন এখানে

"উইকি উইমেন ফর উইমেন ওয়েলবিয়িং" এর পক্ষে

সুমিতা রায় দত্ত ১৪:০৪, ২২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

স্বমেহন নিবন্ধটির মুল নাম

স্বমেহন নিবন্ধটির মুল নাম স্বমেহন না হয়ে হস্তমৈথুন হওয়াটাই কী অধিক যৌক্তিক না? এ বিষয়ে নিবন্ধটির আলাপ পাতায় বার্তা রাখতে অনুরোধ করছি --Fahim fanatic (আলাপ) ১৫:৫৯, ২৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী:Hasive-এর প্রশাসকত্ব অপসারণ ও অ্যাকাউন্ট বাধাদানের প্রস্তাব

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যগুলি যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আলোচনার ফলাফল: ব্যবহারকারী:Hasive-এর প্রশাসক অধিকার আপসারণ ও অসীম সময়ের জন্য ব্যবহারকারী অ্যাকাউন্টে বাধা প্রদান করা হলো। — তানভির • ১৬:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)


বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিব তিনি বিভিন্ন সময় বিভিন্নভাবে প্রচার চালান, তিনি ভালো লাগা থেকে ভলান্টিয়ারে উইকিপিডিয়াতে কাজ করেন। যা সম্পূর্ণ ধোকাবাজি। ২০১৫-১৬ অর্থ বছরে তিনি বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ থেকে উদ্ভাবনী প্রকল্পের নাম করে বাংলা উইকিপিডিয়াতে পুরস্কারপ্রাপ্ত গুরুত্বপূর্ণ ব্যক্তিদের প্রোফাইল তৈরি করে দেয়ার কথা বলে ৫ লক্ষ টাকা নিয়েছেন। ২০১৬-১৭ অর্থ বছরে একইভাবে এমপিদের প্রোফাইল বাংলা উইকিপিডিয়াতে যুক্ত করার জন্য নিয়েছেন ১০ লক্ষ টাকা। অর্থাৎ তিনি মোট ১৫ লক্ষ টাকা সরকারের কাছে মিথ্যা তথ্য দিয়ে নিয়েছেন উইকিপিডিয়ায় প্রোফাইল এড করার জন্য। অথচ, উইকিপিডিয়াতে সবাই স্বেচ্ছাশ্রমে কাজ করে এবং প্রোফাইলগুলো এড করতেও কোন টাকা লাগে না। ফেবুতে হাছিব সাহেবকে ফলো করার কল্যানে জানতে পারি, তিনি বিভিন্ন স্থানে প্রচার করেন তার ভালো লাগা থেকে তিনি সম্পূর্ণ স্বেচ্ছাশ্রমে বীর মুক্তিযোদ্ধাদের প্রোফাইল এড করেন। এই বিষয়টি উইকিপিডিয়া কম্যুনিটির সাথে সম্পূর্ণভাবে প্রতারণা, একই সাথে ভুল বুঝিয়ে সরকারি টাকা আত্মসাৎ-এর শামিল।

উইকিপিডিয়ায় এই প্রোফাইলগুলো এড করতে ১৫ লক্ষ টাকা কিভাবে খরচ হয়েছে এবং কেন প্রয়োজন এই বিষয় নিয়ে পূর্বে আমি হাছিব সাহেবের সাথে যোগাযোগ করি। তিনি তার উত্তরে কোন সদোত্তর দিতে পারেন নাই। বাস্তবে, হাছিব সাহেবের মেলের উত্তর দেখে মনে হয়েছে তিনি প্রতারণা করেও নিজেকে জাহির করতে পছন্দ করেন। এরপর আমি আইসিটি বিভাগের সাথে যোগাযোগ করি তারাও কনফার্ম করেছে, তিনি ‘উইকিপিডিয়ার প্রশাসক’ নাম ব্যবহার করে বাংলা উইকিপিডিয়ায় প্রোফাইল লেখার জন্যই টাকা নিয়েছেন।

হাছিব সাহেব তার পাঁচ লক্ষ টাকার প্রস্তাবে সরকারকে বুঝিয়েছেন, জাতীয় পদক পাওয়া সব গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সব প্রোফাইল ইন্টারনেটে উইকিপিডিয়ায় যুক্ত করাসহ সকল জেলার তথ্যও যুক্ত করা হবে। এরমধ্যে অধিকাংশ প্রোফাইল তিনি টাকা নেওয়ার আগে থেকেই উইকিপিডিয়াতে আছে, যেগুলো তিনি এড করেছেন সেগুলো বিভিন্ন লিংক থেকে ইনফো নিয়ে লিখেছেন, অন্য উইকিপিডিয়া লেখকরা যেমন সাধারণভাবে লেখে থাকেন স্বেচ্ছাশ্রমে। তিনি যে কয়টি এড করেছেন সেগুলোতে অনেক ইনফো নাই, অধিকাংশ মুক্তিযোদ্ধার প্রোফাইল তিনি প্রায় হুবহু প্রথম আলোর “তোমাদের এই ঋণ শোধ হবে না” ধারাবাহিক খবরের প্রতিবেদন থেকে কপি করেছেন। আর জেলার প্রোফাইলতো আগে থেকেই আছে। একইভাবে সংসদ সদস্যদের প্রোফাইল লেখার জন্য যে, ১০ লক্ষ টাকা নিয়েছেন সেটা আরও বেশি অবাক হওয়ার মত। বাংলা উইকিপিডিয়ায় অনেক ভলান্টিয়াররা সংসদ সদস্যের প্রোফাইল লেখেন এবং অগে থেকে অনেক লেখা ছিলো। তিনি সরকারকে বুঝিয়েছেন তিনি তার প্রকল্পের মাধ্যমে উপরের সবগুলো এড করে দিচ্ছেন।

উইকিপিডিয়াতে না জানিয়ে পেইড এডিটিং নিষিদ্ধ। আমি ইংরেজি উইকিপিডিয়ার কয়েকজন মডারেটরের সাথে কথা বলেছি, তারা বলেছেন কেউ যদি উইকিপিডিয়াতে প্রোফাইল লেখার জন্য টাকা নেয় কিন্তু সেটি গোপন রাখে তাহলে তা সিরিয়াস ভায়োলেশন। উইকিপিডিয়া থেকে তাকে ব্লক করা হয়। এক সাথে তিনি উইকিপিডিয়াতে স্বেচ্ছাশ্রমে লেখেন- বিশেস করে মুক্তিযোদ্ধাদের প্রোফাইল, পুরস্কার পাওয়া ব্যক্তিদের প্রোফাইল ও এমপিদের প্রোফাইল এই কথাগুলো যে হাছিব সাহেব গর্ব করে প্রচার করেন তার সম্পূর্ণ মিথ্যা, টাকা নিয়ে সেটা উইকিপিডিয়ার মডারেটরদের না জানিয়ে তিনি উইকিপিডিয়ার পলিসি ভেঙ্গেছেন। বড় কথা, জনগণের ট্যাক্সের টাকা তিনি সচেতনভাবে সরকারের বিভাগকে ভুল বুঝিয়ে নিয়ে সেগুলো আত্মসাৎ করেছেন। এ ব্যাপারে উইকিপিডিয়ার মডারেটরদের দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি না জানিয়ে পেইড এডিটিং করেছেন, সরকারি টাকা ‘উইকিপিডিয়ার প্রশাসক’ নাম ব্যবহার করে নিয়েছেন যা প্রশাসক অধিকারের ভুল ব্যাখ্যাও অপব্যবহার।উইকিপিডিয়ার যেপ্রোফাইলগুলো তৈরির কথা বলে তিনি টাকা নিয়েছেন সে প্রোফাইলগুলো অন্য ভলান্টিয়াররাও তৈরি করেন কিন্তু তিনি সবগুলো প্রোফাইল তার প্রকল্পের মাধ্যমে তৈরি করা হবে বা হয়েছে দেখিয়ে টাকা হাতিয়ে নিয়েছেন।বাংলা উইকিপিডিয়ার একজন মডারেটর হিসেবে হাছিব সাহেব কম্যুনিটির ট্রাস্ট সম্পূর্ণ হারিয়েছেন ও উইকিপিডিয়ার অনেক নীতিমালা ভঙ্গ করেছেন। এমন নীতিনৈতিকতাহীন, পেইড এডিটর বাংলা উইকিপিডিয়ার মডারেটর হিসেবে থাকলে উইকিপিডিয়ার গ্রহণযোগ্যতা নষ্ট হবে।তাই আমি নতুন ইউজার হিসেবে নুরুন্নবী চৌধুরী হাছিবকে এডমিন প্যানেল থেকে বাদ দেয়ার জন্য কম্যুনিটির কাছে আবেদন করছি।   সোর্স:

১) ২২ নাম্বার পৃষ্ঠা; ৯ নাম্বার ঘর (আর্কাইভ)

২) ৩ নাম্বার পৃষ্ঠা; ১৪ নাম্বার ঘর (আর্কাইভ ) --Samandal1981 (আলাপ) ১০:২১, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন, Gnome-edit-redo.svgSamandal1981: যে নথিগুলি দিয়েছেন, তাতে এটা প্রমাণিত, যে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করার জন্য Gnome-edit-redo.svgHasive: সাহেব টাকা নিয়েছেন বা নিচ্ছেন। ব্যাপার হল, পেইড এডিটিং উইকিতে গ্রাহ্য, যদি যিনি টাকা নিচ্ছেন, তিনি সেটা আগে থেকেই উইকিপিডিয়া সম্প্রদায়কে জানিয়ে থাকেন। কিন্তু এক্ষেত্রে সেটা হয়নি। হাছিব সাহেব উইকিপিডিয়া সম্প্রদায়কে একবারের জন্যও জানাননি যে রাজনীতিবিদ ও পুরস্কার প্রাপকদের নিবন্ধ তৈরি করার জন্য উনি টাকা পাচ্ছেন। সেক্ষেত্রে প্রশাসকত্ব বাতিলের দাবি অত্যন্ত যুক্তিযুক্ত। দ্বিতীয়তঃ , প্রথম আলো থেকে সরাসরি কপি করা নিবন্ধগুলিকে চিহ্নিত করা গেলে কপিরাইট লঙ্ঘনের অভিযোগে দ্রুত অপসারণের জন্য মনোনয়ন করতে অনুরোধ করি। আশা করি প্রশাসকরা সেগুলি দ্রুত অপসারণ করবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:১২, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য বিষয়টা নিয়ে মনে হচ্ছে একই ব্যক্তি ই-মেইল লিস্টেও মেইল দিয়েছেন। আমি সেখানে ব্যাখ্যাটা দিয়েছি। এখানে একটা বোঝার ভুল হচ্ছে বলে আমি মনে করছি। যিনি বিষয়টা নিয়ে আমাকে অভিযুক্ত করেছেন তিনি আসলে পূর্ণ বিষয়টা না জেনেই বিষয়টাকে ব্যাখ্যা দিচ্ছেন। আমি সবার জানার জন্য বিষয়টা বলছি।

আমি গত ৩ বছরেরও বেশি সময় ধরে আমাদের মহান মুক্তিযুদ্ধের খেতাবপ্রাপ্ত ৬৭৬ জন মুক্তিযোদ্ধাদের তথ্য ইন্টারনেটে যুক্ত করার কাজটি করে যাচ্ছি। এর মধ্যে অন্যতম একটি মাধ্যম হচ্ছে উইকিপিডিয়ায়। বিষয়টা অনেক বড় এবং বেশ পুরোনো এবং এ কাজটা করার জন্য আমি অনুদানের জন্য আবেদন করার পর পাশ হয়েছে। এখানে যা দেখা যাচ্ছে বা প্রকল্পে যা লেখা আছে সেটি এ প্রকল্পের প্রথম ধাপ। কারণ, একটি নির্দিষ্ট সময় শেষে আমাকে কাজের অগ্রগতি দেখাতে হয়। পরবর্তী কাজগুলোও চলছে। আমাদের মহান মুক্তিযুদ্ধের খেতাবপ্রাপ্ত ৬৭৬ জন মুক্তিযোদ্ধার পূর্ণাঙ্গ তথ্য ইন্টারনেটে যুক্ত করতে পারিনি আমরা অনেক বছরেও! শুধু তাই নয়, এখন পর্য ন্ত শুধু এ ৬৭৬ জন মুক্তিযোদ্ধার নামের তালিকাই আছে আর কোন তথ্য নেই, অথচ সবাই কোন না কোন ঘটনার জন্য খেতাবটি পেয়েছেন। আমি ব্যক্তিগত ভাবে বিষয়টি জেনে এ বিষয়ে কাজ শুরু করি ২০১৫ সালে। আমার প্রথম কাজ ছিল তথ্যগুলো ইন্টারনেট যুক্ত করা যা উইকিপিডিয়ার মাধ্যমে ইতিমধ্যে প্রায় ৫০০ জনের বেশি মুক্তিযোদ্ধার তথ্য যুক্ত হয়ে গেছে। একই তথ্যগুলো আমাদের আলাদা সাইটেও যুক্ত হচ্ছে। এর পরের ধাপ হচ্ছে এখনও ৬৭৬ জনের মধ্যে যারা বেঁছে আছেন তাদের ডকুমেন্টেশন করা। অর্থাৎ তাদের তথ্যগুলো ছবি/ভিডিও চিত্রে ধারণ করা। এ কাজটিতেও ইতিমধ্যে আমরা এগিয়ে গেছি এবং ইতিমধ্যে প্রায় ২০ জনের বেশি খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধার ভিডিও আমরা নিয়েছি। তথ্যগুলো নিয়ে একটি ওয়েবসাইট করা হবে যার নাম ‘বাংলাদেশের বীর’। সেখানে এ তথ্যগুলো, ছবি, ভিডিও থাকবে যা দেশ ও দেশের বাইরে যে কেউ চাইলে গবেষণা বা অন্যান্য কাজে ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে বিষয়টি নিয়ে দুটি প্রখ্যাত বিশ্ববিদ্যালয়ের দুইজন অধ্যাপক আগ্রহ দেখিয়েছেন। এ ওয়েবসাইটটি এ বছরের শেষের দিকে চালু করার ইচ্ছে আছে। একই ভাবে আমাদের রাষ্ট্রীয় সর্বোচ্চ পুরস্কারপ্রাপ্তদের তথ্যও যেমন উইকিপিডিয়ায় যুক্ত করা হচ্ছে নিয়মিত তেমনি তাদেরও ডকুমেন্টেশন করার কাজ শুরু করেছি। তাদের নিয়েও একটি গবেষণা ভিত্তিক ওয়েবসাইট হবে যার নাম ‘অ্যাওয়ার্ডস অব বাংলাদেশ’। পুরো ওয়েবসাইট, তথ্যগুলো উন্মুক্ত (ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সের আওতায়) থাকবে। যে কেউ চাইলেই ব্যবহার করতে পারবেন। তথ্যগুলো যে ওয়েবসাইটে যুক্ত হচ্ছে সেখানে সহযোগিদের নামও থাকবে।

একই ভাবে আমাদের দেশের মাননীয় সংসদ সদস্যদের তথ্যাদি তেমন কোথাও পাওয়া যায় না। সে চিন্তা থেকেই আমি আমাদের সকল নির্বাচিত সংসদ সদস্যদের তথ্য উইকিপিডিয়ায় যুক্ত করার উদ্যোগ নিয়েছি। একই তথ্যগুলো ’অল ইলেকশন ডেটা’ নামের একটি পোর্টালেও আপডেট হচ্ছে। এটিও প্রকল্পের প্রথম ধাপ। সংসদ সদস্য ছাড়াও প্রতিটি আসনের তথ্যও উইকিপিডিয়ায় নিয়মিত হালনাগাদ করা হচ্ছে। এ ডেটাগুলো যুক্ত করার পাশাপাশি সেগুলো উইকিপিডিয়ার আরেকটি সহ-প্রকল্প ‘উইকিডেটা’তেও যুক্ত করা হয়েছে এবং হচ্ছে। পরবর্তীতে আমরা এ ডেটাগুলো ভিজ্যুয়ালাইজেশন করবো যা চাইলে যে কেউ ব্যবহার করতে পারবেন। ইতিমধ্যে আন্তর্জাতিক ভাবে সংসদ সদস্যদের নিয়ে কাজ করা ‘এভরি পলেটেশিয়ান’ নামের উদ্যোগের সাথে আমাদের সংসদ সদস্যদের ডেটা যুক্ত হয়েছে। এতে প্রতি সংসদ সদস্য’র নামে একটি উইকিডেটা আইটেম তৈরি হচ্ছে যা থেকে চাইলেই তার সম্পর্কে তথ্যাদি জানা যাবে। আন্তর্জাতিক সে প্রতিষ্ঠানের সাথেও আমার যোগাযোগ হয়েছে। উইকিপিডিয়াতে যেহেতু তথ্যগুলো ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে আছে তাই একই তথ্য ওয়েবসাইটেও যুক্ত হচ্ছে। যেহেতু তথ্যগুলো উইকিতেও থাকতে পারে তাই আমি আগে উইকিতে যুক্ত করছি পাশাপাশি আমাদের আলাদা সাইটেও যুক্ত হচ্ছে।

পুরো কাজগুলোতে আমার সাথে ৩জন সফটওয়্যার প্রকৌশলী, ২ জন ডেটা এক্সপার্ট কাজ করছেন। আর ভিডিও ডকুমেন্টেশনে ২ জন ঢাকা ও ঢাকার বাইরে কাজ করে যাচ্ছেন। এ কাজগুলো একটি চলমান প্রক্রিয়া এবং এটি চলবে। আর কাজগুলো সংরক্ষনের জন্য আমি সার্ভার নিয়েছি যেখানে আমাকে প্রতি মাসে খরচ দিতে হয় নির্দিষ্ট পরিমানে।

পুরো প্রকল্পগুলোতে আমি একান্তই স্বেচ্ছাসেবী হিসেবেই কাজ করছি। তবে আনুসাঙ্গিক বা আমার সাথে যারা কাজ করছেন তার প্রফেশনাল। আমার প্রফেশনার কাজের পাশাপাশি আমি এ কাজটি করে যাচ্ছি। এ কাজগুলো করতে আমার ভালো লাগে। কিন্তু একা সব কাজ করা সম্ভব নয়। আমি ২০১৩ সাল থেকেই বাংলাদেশ ওপেন ডেটা নিয়ে কাজ করছি এবং বর্তমানে বাংলাদেশ সরকারের ওপেন গভর্নমেন্ট ডেটা পোর্টালের এক্সপার্ট হিসেবে যুক্ত আছি। ডেটা নিয়ে আমি আর কাজ করে যেতে চাই। এ প্রকল্পগুলোর পরবর্তী ধাপ সেদিকেই যাচ্ছে। এ জন্য ‘সেন্টার ফর ওপেন নলেজ’ নামে একটি প্রতিষ্ঠান এ কাজগুলোর নেতৃত্ব দিচ্ছে।

পুরো কাজের একটি অংশ মাত্র উইকিপিডিয়া। অথাৎ উইকিপিডিয়াতেও তথ্যগুলো রাখা হচ্ছে কারণ উইকিপিডিয়া ও সিসি লাইসেন্সে চলে। কাজটি যেহেতু উইকিপিডিয়াতে থাকছে তাই আমি উইকিপিডিয়ার নাম উল্লেখ করেছি। কিন্তু পুরো কাজের বিষয়টি সম্পূর্ণ আলাদা এবং সেটি একান্তই আমার কাজ।

আশা করি জানার বিষয়গুলো সহজ হলো। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে প্রকল্পটি আমার একটি বড় স্বপ্নের প্রকল্প। এতে আমাকে সহযোগিতা করছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন। এছাড়াও সহযোগিতা করছে বাংলাদেশ জাতীয় জাদুঘর। খুব শিগগিরই মুক্তিযুদ্ধ জাদুঘর, বাংলাদেশ পুলিশ জাদুঘরেরও সহযোগিতা পাবো। আর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদকসহ একাধিক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা বিষয়টি অবগত আছেন। তাঁরা সবসময় আমাদের উৎসাহ দিয়ে যাচ্ছেন।

পুরো কাজটা একান্তই আমার ব্যক্তিগত। এর সাথে উইকিপিডিয়ার সংশ্লিষ্টতা নেই। গবেষণালব্ধ তথ্য নির্দিষ্ট ওয়েবসাইট এবং উইকিপিডিয়াতে থাকবে বলেই আমি উইকিপিডিয়ার নাম উল্লেখ করেছি। আর যার অনুদান বৃত্তি পান তাদের তালিকা মন্ত্রণালয়ে থাকেই। যেহেতু এটা আমার ব্যক্তিগত প্রকল্প তাই আমি কমিউনিটিকে জানাইনি। আর বিষয়টা সম্পূর্ণ উইকিপিডিয়া সংশ্লিষ্ট নয়, এর বড় কাজটাই আলাদা।

আশা করছি আমি আমার ব্যাখ্যা দিতে পেরেছি। আমি ২০০৮ সাল থেকে উইকিপিডিয়ায় কাজ করি। মুক্ত জগতে আমি মজিলা, ক্রিয়েটিভ কমন্স, ওপেন নলেজ নিয়েও কাজ করি। আমার এগুলো ভালো লাগে। কিন্তু এতটুকু তো আমি জানি যে কোন কাজটি কিভাবে করতে হয় বা কিভাবে হয়। এ ধরনের অভিযোগ পেয়ে খুবই অবাক হয়েছি। যিনি করেছেন জানি না তিনি ঠিক কি উদ্দেশ্য নিয়ে বিষয়টাকে এভাবে ব্যাখ্যা আকারে তুলে ধরলেন। যাই হোক, আমার ব্যাখ্যা আমি তুলে ধরেছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৭:১১, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য - Gnome-edit-redo.svgHasive: সাহেব, এই নথির ২২ নম্বর পৃষ্ঠার ৯ নম্বর ঘরে এবং এই নথির ৩ নম্বর পৃষ্ঠার ১৪ নম্বর ঘরে স্পষ্ট লেখা আছে, আপনি বাংলা উইকিপিডিয়ায় যথাক্রমে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও জেলাগুলির তথ্য সম্পাদনার জন্য ৫,০০,০০০ টাকা ও বাংলাদেশের রাজনীতিবিদদের তথ্য যোগের জন্য ১০,০০,০০০ টাকা পাচ্ছেন। এই নথিগুলিতে আপনাকে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হিসেবে পরিচয় দেওয়া হয়েছে। তাই এটি আপনার ব্যক্তিগত প্রকল্প হতে পারে না। আপনি বাংলা উইকিপিডিয়ার প্রতিভূ হিসেবেই এই টাকা নিচ্ছেন। স্পষ্টতই উইকিতে সম্পাদনার জন্য অর্থ নিয়ে থাকলে আপনাকে সেটা আগে থেকে সম্প্রদায়ের কাছে জানাতে হত। আপনি সেটা একবারও করেননি। অত্যন্ত দুঃখের সঙ্গে হলেও বলতে বাধ্য হচ্ছি, এত গুরুত্বপূর্ণ একটি নীতি ভঙ্গ করে আপনি সম্প্রদায়ের বিশ্বাস ভঙ্গ করেছেন। ফলে আমি বাংলা উইকিপিডিয়ায় আপনার প্রশাসকত্ব বাতিলের পক্ষেই নিজের মতামত বজায় রাখলাম। Gnome-edit-redo.svgSamandal1981: কে এই অত্যন্ত গুরুত্বপুর্ণ ঘটনাটিকে সকলের নজরে আনার জন্য সাধুবাদ জানাই। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৩৬, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য সুপ্রিয় Gnome-edit-redo.svgBodhisattwa: শুরুতেই সাহেব না বলার অনুরোধ রইল। যিনি অভিযোগ করেছেন তিনি ব্যক্তিগত কোন বিষয় নিয়ে আমাকে একই ভাবে সাহেব বলে উল্লেখ করেছেন কিনা আমার জানা নেই। কারণ, আমি একটি সংগঠনের নির্বাচনে অংশ নিয়েছি গত বছর এবং হেরে যাই। যাই হোক, এখানে যা দেওয়া আছে তা একটা সার সংক্ষেপ। আমার আরো একাধিক পরিচয় দেওয়া ছিল। কিন্তু সারসংক্ষেপ হওয়ায় নিয়মিত ভাবে এভাবে দেওয়া হয়েছে। আর উইকিপিডিয়ায় সম্পাদনার জন্য টাকা নিয়ে সেটা কমিউনিটিকে জানাবো না এতটুকু বোধ না থাকলে এত বছর কাজ করতে পারতাম না। আমি আমার কমিউনিটির নানা আয়োজনেও নিয়মিত আর্থিক সহায়তা করি। প্রকল্পের বিস্তারিত ১০-২০ পাতার হয়। এখানে সেটার সংক্ষিপ্ত থাকে। সম্প্রদায় সংশ্লিষ্ট হলে অবশ্যই সম্প্রদায়কে জানাতাম। যেহেতু প্রকল্পটা সম্পূর্ণ ভিন্ন এবং আমার ব্যক্তিগত তাই সম্প্রদায়কে জানাইনি। প্রকল্প এবং প্রকল্পের অর্থের বরাদ্ধের বিষয়টি প্রকল্প সংশ্লিষ্ট। আর প্রকল্পটি উইকিপিডিয়া সংশ্লিষ্ট নয়। টাকা খরচ হচ্ছে প্রকল্পের জন্য। যিনি বিষয়টা তুলে ধরেছেন তিনি আজই এ অভিযোগ দেয়ার জন্য উইকিপিডিয়ায় নিবন্ধন করেছেন! আমার একাধিক পরিচয় আছে। আমার একটা পেশাগত পরিচয়ও আছে তাই বলে কি আমি যা কিছুই করবো সেটা পেশাগত পরিচয় হিসেবে গণ্য হবে? আমি আমার ব্যাখ্যায় তাই পুরো বিষয়টি তুলে ধরেছি। যদিও প্রকল্পের বিষয়টি একান্তই আমার তারপরও সম্প্রদায়ের কাছে তুলে ধরার জন্য বিস্তারিত ব্যাখ্যাও দিয়েছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৭:৪৯, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
মন্তব্য, নুরুন্নবী চৌধুরী (হাছিব) একধিকবার বলেছেন যে ব্যাপারটি সম্প্রদায় সংক্রান্ত নয় তার নিজস্ব বা ব্যক্তিগত উদ্যোগ। সাধারণ ভাবে আমি এটা বুঝি বাংলা উইকিপিডিয়া সংশ্লিষ্ট বিষয় মাত্রেই উইকি সম্প্রদায়ের বিষয়। সম্প্রদায়ের কোন সীমারেখা নেই। তবে এটা অবশ্যই স্পষ্ট হওয়া উচিত যে এটা সম্প্রদায় সংশ্লিষ্ট নাকি একান্ত ব্যক্তিগত উদ্যোগ। আর বাংলা উইকিপিডিয়ার প্লাটফর্ম ব্যবহার করে এর প্রশাসনিক পরিচয় ব্যবহার করে এ ধরণের উদ্যোগের সুযোগ আছে কিনা। সম্প্রদায়কে অবগত করে পেইড এডিটিং বৈধ হলে তিনি যে সেটা করেননি বা করার প্রয়োজন মনে করেননি তা তার আত্মপক্ষ সমর্থনে স্বীকার করেছেন। ফেরদৌস • ১৮:১৬, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, Gnome-edit-redo.svgSamandal1981: প্রদত্ত নথি অনুযায়ী হাছিব সাহেব বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির জন্য টাকা পাচ্ছেন এটাতে কোনো সন্দেহ নেই। প্রকল্পের প্রধান অংশ যদি উইকিপিডিয়া না হত তাহলে সারসংক্ষেপে এর কথা উল্লেখ থাকতো না শুধু আপনার প্রকল্পের প্রধান অংশটির কথায় উল্লেখ থাকতো। এটা উইকিপিডিয়া নীতির লঙ্ঘন বলে আমি মনে করি। আশা করি কতৃপক্ষ বিষয়টি গুরুত্বসহকারে নিবেন। Abdur Rakib — Abdur Rakib (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
  • প্রশাসক হাসিব মেইলে বললেন ওনার অনুদানের আবেদন পাশ হয়েছে, তিনি স্বীকার নিচ্ছেন তিনি টাকা নিচ্ছেন।
উপরে সরকারি সাইটে প্রকাশিত, যে নথিগুলি দেয়া হয়েছে সকলের দর্শনের জন্য যা উন্মুক্ত, সেখানে সুস্পষ্ট ভাবে তার নাম দেয়া, উদ্যোক্তা হিসেবে তার নাম দেয়া, সুস্পষ্ট করে বাংলা উইকির নাম দেয়া। অনুদানের বিবরণে ওনার উল্লেখিত অন্য প্রধান প্রকল্প সাইটের নামও নেই কিন্তু অপ্রধান প্রকল্প বাংলা উইকির নাম দেয়া!
সেই সব নথিতে তার নামের পাশাপাশি তাকে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক বলে পরিচয় করানো হয়েছে, নথিতে বলা হয়েছে: "বাংলা উইকিপিডিয়ায় মাননীয় সংসদ সদস্যের প্রত্যেকের ব্যক্তিগত নিবন্ধ তৈরির একটি প্রকল্প।.... "। তার গত কয়েকমাসের অবদান দেখলে তা সুস্পষ্ট প্রতীয়মান।
তিনি এখানে একবার বলছেন বাংলা উইকির সাথে ঐ প্রকল্পের সম্পর্ক নেই কিন্তু আবার বলছেন বাংলা উইকিপিডিয়া ঐ পুরো প্রকল্পের একটি অংশ মাত্র (সরকারি নথিতেও তাই লেখা)। তিনি নিজেই তো স্ব-বিরোধী বক্তব্য দিচ্ছেন।
তিনি বলছেন এটি তার ব্যক্তিগত প্রকল্প কিন্তু ব্যক্তিগত হোক আর যাই হোক বাংলা উইকিতে এক বা একাধিক তথ্য যোগ/সম্পাদনার জন্য ওই প্রকল্প টাকা পাচ্ছে যার সাথে তিনি জড়িত যা কিনা "অর্থের বিনিময়ে সম্পাদনা" র মধ্যে পড়ে, ফলে তার এটি সম্প্রদায়কে জানানো উচিত ছিল।
এটি প্রতীয়মান তিনি টাকা নিয়েছেন ও/বা নিচ্ছেন। উইকিপিডিয়ায় টাকার বিনিময়ে সম্পাদনা বৈধ কিন্তু তা জানিয়ে করতে হয়। তিনি সুস্পষ্টভাবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নীতিমালা লঙ্ঘন করেছেন, তাই আমি তার প্রশাসকত্ব বাতিলের প্রতি Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি। --আফতাব (আলাপ) ১৯:৫৫, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য আমি ইতিমধ্যে আমার ব্যাখ্যাটা দিয়েছি। তবে সম্প্রদায়ের অনেকের আলোচনা দেখে আমি খুব বিব্রত বোধ করছি। এত বছর ধরে কাজ করে যাচ্ছি কখনই অর্থের বিনিময়ে সম্পাদনের বিষয়টি মাথায়ই আসেনি। যে প্রকল্পটির কথা আমি উল্লেখ করেছি সেটি শুধু একান্তই আমার চিন্তা থেকে বের হওয়া প্রকল্প। মানে প্রকল্পের উদ্দেশ্য উইকিপিডিয়া নয়। মূল উদ্দেশ্য হচ্ছে তথ্যগুলোকে ইন্টারনেটে উন্মুক্ত লাইসেন্সে সহজলভ্য করা। যেহেতু উইকিপিডিয়াও একই ভাবে উন্মুক্ত লাইসেন্সে তথ্য রয়েছে তাই আমি উইকিপিডিয়াতেও তথ্যগুলো যোগ করেছি এবং ভবিষ্যৎতে যখন প্রকল্পের মূল সাইটগুলো চালু হয়ে যাবে তখন সে সাইটের তথ্যসূত্রও যাতে উইকিপিডিয়াতে ব্যবহার করা যায় সেটিই ছিল উদ্দেশ্য। আর আমার ব্যক্তিগত বলার উদ্দেশ্য অনেকেই বুঝতে পারেননি। আমি ২০০৫ সাল থেকে নানা ধরনের স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে কাজ করি। আমি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড, জাতীয় প্রোগ্রামিং প্রতিযোগিতা, রোবটিকস প্রতিযোগিতা, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস, মুক্ত আসর, গুগল ডেভলপার গ্রুপ বাংলা, মজিলা, ক্রিয়েটিভ কমন্স, ওপেন নলেজ বাংলাদেশ, সেন্টার ফর ওপেন নলেজসহ বিভিন্ন মুক্ত সোর্স এবং স্বেচ্ছাসেবী কাজের সাথে যুক্ত। শুধুমাত্র উইকিপিডিয়াই আমার সম্প্রদায় বা একক কাজ নয়। আমি বিভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন উদ্যোগের সাথে কাজ করেছি এবং এখনও করছি। তাই আমি বলেছি প্রকল্পটি আমার একান্তই চিন্তা থেকে। উইকিপিডিয়া সম্প্রদায় এর সাথে জড়িত নয় বলেই আমি এটা উল্লেখ করিনি। আর প্রকল্পটিতে যারা কাজ করছে তারাও ভিন্ন ভিন্ন সংগঠনের সাথে যুক্ত। উইকিপিডিয়ার জন্য অর্থ নেয়ার কোন বিষয় নেই এখানে। তারপরও আমার মনে হচ্ছে, সম্প্রদায়ের অনেকেই মনে করছেন আমার বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হিসেবেই আমি প্রকল্পটি পেয়েছি। বিষয়টি তা নয়। এখানে যেহেতু উইকিপিডিয়াতেও তথ্যগুলো থাকবে তাই এ পরিচয় যুক্ত করেছি। তারপরও যদি সম্প্রদায় মনে করে আমার প্রশাসকত্ব থাকার কারনে এটা হচ্ছে তাহলে আমি নিজেই আমার প্রশাসকত্ব বাতিলের অনুরোধ জানাচ্ছি। আমি আসলে প্রশাসক হিসেবেই যে কাজগুলো করছি না সে বিষয়টি পরিষ্কার করতেই এ অনুরোধ জানাচ্ছি। আমার প্রকল্পগুলো কিন্তু চলমান। কাজ চলছে এবং চলতে থাকবে। সাইটগুলো আশা করছি চলতি বছরের শেষের দিকে চালু হয়ে যাবে তখন আমি আবার সে বিষয়গুলো আশা করছি সম্প্রদায়কে জানাবো। আবারও বলছি, প্রকল্পটির উদ্দেশ্য উইকিপিডিয়া নয়, উইকিপিডিয়া পুরো প্রকল্পের একটি অংশ। এখানে অংশ মানে একই লাইসেন্সে যেহেতু বিষয়গুলো থাকবে তাই বলা হয়েছে। আর যে বিষয়গুলো নিয়ে আমি কাজ করছি সেগুলোও উইকিপিডিয়াতে নোটেবল। তবে নোটেবল ছাড়াও বেশ কিছু বিষয় আমার প্রকল্পের সাইটে থাকবে। যেগুলো শুধুমাত্র সাইটেই থাকবে। কারণ সেগুলো উইকিপিডিয়ায় নোটেবল হবে না। পুরো অর্থই সে প্রকল্পে ব্যবহৃত হচ্ছে, উইকিপিডিয়ার কোন কাজে নয়। ধন্যবাদ সবাইকে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৪:১৩, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

  • Pictogram voting comment.svg মন্তব্য Gnome-edit-redo.svgHasive: আপনি নিশ্চিত থাকতে পারেন, আপনি নিজে যতখানি বিব্রত, কমিউনিটির বাকি সবাই তার চাইতে আরো অনেক বেশি পরিমাণ বিব্রত। আমি গত ২০-২১ ঘন্টা ধরেই হতভম্ব অবস্থায় আছি। যাইহোক, আরো বিস্তারিত মন্তব্য করার আছে আমার দু'টি প্রশ্ন। আশাকরি, উত্তর সরাসরি উত্তর দিবেন।
  1. প্রকল্প দুটির নাম কি আপনার দেয়া?
  2. আপনার দাবি মতে আপনি দীর্ঘদিন ধরে মুক্ত জ্ঞানের পক্ষে কাজ করে চলেছেন। আপনার প্রকল্প দু'টির অনুমোদিত প্রকল্প প্রস্তাব (যে প্রস্তাবটি শেষ পর্যন্ত গৃহীত হয়েছে, সরকারী সিল-সই সহকারে) আগামী তিন-চার ঘন্টার মধ্যে উইকিমিডিয়া কমন্সে আপলোড করে আমাদের দেখার সুযোগ করে দেবেন কি?

ধন্যবাদ। – তারুণ্য আলাপ • ০৯:০০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়ায় ব্যান করার প্রস্তাব

এটা সন্দেহ নাই, হাছিব সাহেব উইকিপিডিয়াতে প্রোফাইল লেখার জন্য ১৫লক্ষ টাকা নিয়েছেন।এখন ধরা খেয়ে তিনি একেক সময় একেক কথা বলছেন।মেলিং লিস্টে বলছেন উইকিপিডিয়া তার সম্পূর্ণ প্রজেক্টের একটি অংশ আবার এখানে বলছেন, “প্রকল্পটি উইকিপিডিয়া সংশ্লিষ্ট নয়।”।তিনি বলছেন, তার অনেক গুলো পরিচয় দিয়েছেন- সরকারি যারা টাকা দিয়েছে তারা তার বাংলা উইকিপিডিয়ার প্রশাসক পরিচয়টা ছেপেছে, আবার উইকিপিডিয়া মেইন প্রজেক্ট নাহলেও সরকারের লোকেরা প্রস্তাবের ঘরেও শুধু বাংলা উইকিপিডিয়ায় প্রোফাইল লেখার জন্য নিয়েছেন লিখে দিয়েছে।হাছিব সাহেব একবার প্রতারণাতো করেছেন ক্যামুনিটির সাথে এরসাথে এমন হাস্যকর যুক্তি দিয়ে পুনরায় ক্যুমুনিটির সাথে প্রতারণা করছেন।এটি তার ব্যক্তিগত প্রকল্প এজন্য ক্যামুনিটিকে জানানোর প্রয়োজন মনে করেননি।আবার ওখানে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক পদও প্রোফাইল লেখার কথাই উজ করেছেন।উইকিপিডিয়ার কয়েকটা প্রোফাইল লিখতে ১৫লক্ষ টাকা লাগে? হাছিব সাহেব উত্তরে বাংলা উইকিপিডিয়ার সাথে অন্য প্রকল্পের কথা বলছেন, তর্কের খাতিরে ধরে নিলে তারমানে তিনি উইকিপিডিয়ায় লেখার জন্যও টাকা নিয়েছেন।প্রকল্প অন্য কিছু হলে সরকারি সাইটের লোকজন কি এমনি এমনি বাংলা উইকিপিডিয়ার প্রোফাইল লেখার জন্য টাকা নিয়েছেন এটা উল্লেখ করেছেন? হাছিব সাহেবের নাকি আরো অনেক পরিচয় আছে, টাকা কিন্তু নিয়েছেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক পরিচয় দিয়ে বাংলা উইকিপিডিয়ায় প্রোফাইল লেখার জন্য।টাকা পাশ হওয়ার সাল অনুসারে বুঝা যায় হাছিব সাহেব উইকিপিডিয়ার নিয়মজেনেও সজ্ঞেনে অনেক বছর ধরে এগুলো করছেন। উপরে আফতাব সাহেবের পেইড এডিটিং লিংক অনুসারে, এই প্রতারণা যেহেতু উইকিপিডিয়াতে নিষিদ্ধ তাই এবং বোধিসত্ত্ব সাহেবের তদন্তে প্রমাণিত প্রথমআলোর লেখা চুরি করে কপি করে দিয়েছেন- এই সবকারণে হাছিব সাহেবকে মডারেটর থেকে বাদ দেয়ার সাথে সাথে ব্যান করার প্রস্তাবও করছি।নতুন একাউন্ট হলে আপনারা সাথে সাথেই ব্যান করে দিতেন, এমন সিরিয়াস অনেকগুলো পলিসি ভঙ্গকারী মডারেটরের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হয় সেটা দেখার অপক্ষা করছি।--Samandal1981 (আলাপ) ০৯:৪৪, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

জনাব Gnome-edit-redo.svgSamandal1981: মাফ করবেন, আপনাকেও কয়েকটা কথা জিজ্ঞাসা না করে পারছি না। আপনার ব্যবহারকারীর অবদান পাতায় গিয়ে দেখলাম এই অভিযোগ ছাড়া উইকিপিডিয়ায় আপনার আর কোন অবদান নেই। আবার অপরদিকে আপনি খুব নিশ্চিত হয়ে বলছেন "নতুন একাউন্ট হলে আপনারা সাথে সাথেই ব্যান করে দিতেন"। আমার জানার আগ্রহ আপনাকে কি একই রকম পেইড এডিটিংয়ের অভিযোগে ব্যান করা হয়েছিল? আর আপনার জ্ঞাতার্থে জানাচ্ছি উইকিপিডিয়ার প্রশাসকদের ইংরেজিতে Administrator বলে, Moderator নয়। উইকিপিডিয়ায় Moderator বলে কোন পদ আছে বলে আমার জানা নাই। – তারুণ্য আলাপ • ১০:৪৪, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

প্রিয় সবাই, যে অভিযোগটি নিয়ে এখানে আমরা আলোচনা করছি সেটির গুরুত্ব কতোটুকু তা নিয়ে বিজ্ঞ সম্প্রদায়কে আরেকটু অবগত করার জন্য আমি কিছু যোগ করতে চাই। অনেকে ভাবতে পারেন এ ব্যাপারে আমাদের উইকিপিডিয়ার নীতিমালা নেই, সুতরাং আমাদের সিদ্ধান্ত কী হবে বা কীভাবে সে সিদ্ধান্ত নিতে হবে সে সকল বিষয়ে আমাদের মধ্যে দ্বিধা থাকতে পারে। আমি শুরুতেই তাই স্পষ্ট করে বলতে চাই, এ ব্যাপারে কোনো নীতিগত বা নৈতিক দ্বিধা নেই ও থাকার সুযোগ নেই, বরং আমাদের পরবর্তী কর্মপন্থা অত্যন্ত পরিষ্কার।

গোপনে উইকিপিডিয়ায় অর্থের বিনিময়ে সম্পাদনা সংক্রান্ত অনৈতিক কাজ এই প্রথম নয়। এটি নিয়ে বহু বিতর্ক আগে হয়েছে। বিভিন্ন উইকি প্রকল্প এটি ঠেকাতে এর আগে নিজেদের নীতমালা তৈরি করেছে। ২০১৪ সালে উইকিমিডিয়া ফাউন্ডেশনের একজন স্টাফের পেইড এডিটিং নিয়ে উইকিমিডিয়ার লিস্টে আলোচনা শুরু হয়, তার পর সপ্তাহখানেক পরেই তিনি তার চাকরি হারান। এছাড়া আগে এ সংক্রান্ত কারণে (বিশেষ করে স্বার্থের সংঘাত থাকায়) বহু অ্যাকাউন্ট ব্লকও করা হয়। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রকল্পে এ ধরনের সমস্যা তৈরি হওয়ায় ও পরবর্তীতে ফাউন্ডেশনের একজন কর্মী এ ঘটনায় জড়িয়ে পড়ায় এ ধরনের বিতর্ক রোধে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অফ ট্রাস্টি ২০১৪ সালে এ বিষয়ে একটি সিদ্ধান্ত দিয়ে সম্প্রদায় বরাবর একটি চিঠি প্রকাশ করে ও উইমিডিয়ায় প্রকল্পের টার্মস অফ ইউজ বা ব্যবহারের শর্তাবলী (এটির কথা আফতাব ভাই ওপরেই উল্লেখ করেছেন) পরিবর্তন করে যা এখনও কার্যকর। এ বিষয়ে আগ্রহীদের জানার জন্য কয়েকটা লিংক দিলাম নিচে।

উল্লেখ্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড অফ ট্রাস্টির সিদ্ধান্ত ও ব্যবহারের শর্তাবলী আইনত সকল উইকিমিডিয়া প্রকল্পের ওপর প্রযোজ্য ও সকল প্রকল্পের সকল ব্যবহারকারী আইনত মানতে বাধ্য।

টাকার বিনিময়ে হাছিব ভাইয়ে নিবন্ধ লেখার বিষয়টি বাংলাদেশ সরকারে ঐ প্রকল্পের ওয়েবসাইটে স্পষ্টভাবে উল্লেখ রয়েছে। এর পরে এ বিষয়ে আর কোনো তর্ক চলে বলে আমার মনে হয় না। তিনি আত্মপক্ষ সমর্থনের জন্য যুক্তি না এনে বারবার মহান মুক্তিযুদ্ধ ও আবেগকে সামনে আনছেন। মুক্তিযুদ্ধ চিরজীবি। এটি মহান ছিলো ও থাকবে। কিন্তু আমরা আলোচনা করছি হাছিব ভাইয়ের কাজ নিয়ে যা নৈতিক ও নীতিগত কোনোভাবেই মহান নয়।

হাছিব ভাই, দেশে-বিদেশে বিভিন্ন পাবলিক টকে প্রায় সময়-ই দাবি করেন যে তিনি উইকিপিডিয়া সম্পর্কে বই লিখেছেন, বাংলা উইকিপিডিয়ার প্রশাসক, উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী ও কার্যনির্বাহী পরিষদের একজন সদস্য, ইত্যাদি। কিন্তু তার সম্পর্কে এখন পর্যন্ত প্রমাণিত অভিযোগগুলো নিশ্চিতভাবে আমরা জানতে পেরেছি সেগুলো হচ্ছে:

  • কপিরাইটকৃত লেখা যোগ করা (ইতোমধ্যেই কয়েকটি নিবন্ধ অপসারিত হয়েছে, তার আরও লেখা পর্যালোচনা চলছে)
  • কপিরাইটকৃত চিত্র যোগ করা যা ফেয়ার ইউজকৃত নীতিমালার আওতায়ও উইকিপিডিয়ায় থাকার যোগ্য নয়
  • অর্থের বিনিময়ে উইকিপিডিয়ায় লেখা যোগ করা ও ব্যাপারটি গোপন রাখা

এছাড়াও অভিযোগ রয়েছে তিনি অপরের অবদান নিজের চেষ্টার ফলাফল হিসেবে হিসেবে প্রচার করেছেন যা অত্যন্ত অনৈতিক একটি কাজ। তিনি তার ব্যক্তিগত ও পেশাগত অবস্থান কাজে লাগিয়ে বাংলাদেশের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময়ে তার কাজের ব্যাপারে অতি প্রশংসামূলক কাভারেজ নিয়েছেন যা নিয়ে সম্প্রদায়ের অনেকে ভাবতে পারেন তিনি এতোটা কাভারেজের যোগ্য আসলেই কী না। কারণ এর থেকেও যোগ্য ও অনেক বেশি ত্যাগী সম্পাদক আমাদের আগেও এসেছিলো এবং এখনও রয়েছে, কিন্তু হয় তারা প্রচারবিমুখ বা তাদের হয়তো বাংলাদেশের গণমাধ্যমে সেভাবে পরিচিত কেউ নেই যারা তাদেরকে তুলে ধরতে পারেন। যাহোক, এটি সম্পূর্ণ ভিন্ন একটি বিষয়। আমি শুধুমাত্র উইকিপিডিয়ার সম্প্রদায়ের অনেকের আবেগের একটি দিক তুলে ধরলাম মাত্র।

যাই হোক, তার সম্পর্কে প্রমাণিত অভিযোগগুলো স্পষ্টভাবেই প্রমাণ করে তিনি উইপিডিয়ার প্রশাসক হিসেবে থাকার নৈতিক বা নীতিগত কোনো অবস্থান থেকেই যোগ্য নন। আর নিয়ে বই লেখার মতো নৈতিক অবস্থানও তার নেই, কারণ তিনি উইকিপিডিয়ায় মূল নীতি সম্পর্কে অবগত নন বা জেনেশুনে অগ্রাহ্য করেন। এরকম একজন কীভাবে উইকিপিডিয়ায় লেখার নিয়ম-কানুন অন্য আরেকজনকে ব্যাখ্যা করতে পারেন? পুরোই অবিশ্বাস্য একটি ব্যাপার হয়ে যায় সেটা।

সম্প্রদায়ের কিছুটা অভিজ্ঞ ব্যবহারকারী মাত্রই জানেন এ ধরনের অভিযোগের যে-কোনো একটি কোনো নতুন বা অল্প পরিচিত ব্যবহারকারীর দ্বারা প্রমাণিত হলে আজকে আর নামে আলোচনা শুরু হতো না, কারণ তার আগেই তার অ্যকাউন্ট ব্লক হয়ে যেতো, কারণ এগুলো স্পষ্টভাবে নীতিমালার লঙ্ঘণ ও সম্প্রদায়কে অগ্রাহ্য করে গেমিং করার মতো একটি বিষয়। উইকিপিডিয়ার নীতিমালা সবার জন্য সমান। হাছিব ভাই যেভাবে উইকিপিডিয়ার সাথে থেকে, উইকিপিডিয়ান হিসেবে একটি বড়ো ইমেজ নিয়ে নিজেকে উপস্থাপন করে করে কলঙ্কজনক কাজগুলো করেছেন, তার ক্ষেত্রে তাই নীতিমালার কোনোরকম ব্যতিক্রম করার প্রশ্নই আসে না। বরং আমি মনে করি এটি একটি দৃষ্টান্ত হতে পারে যে নীতিমালা সবার জন্য সমান। আমাদের এক্ষেত্রে নরম হওয়ার বা দ্বিধা করার তাই কোনোই সুযোগ নেই।

বাংলা উইকিপিডিয়ার নীতিমালা, অন্যান্য উইকি প্রকল্পের কমন প্র্যাকটিস, উইকিমিডিয়া ফাউন্ডেশনের ব্যবহারের শর্তাবলী অনুসারে, আমার প্রস্তাব তার প্রশাসকত্ব বাতিলের পাশাপাশি তার অ্যাকাউন্ট অসীম সময়ের জন্য বাধাদান করা হোক।

সবাইকে ধন্যবাদ। বাংলা উইকিপিডিয়া কলঙ্কমুক্তভাবে এগিয়ে যাক।

তানভির • ১২:১৭, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

প্রিয় সবাই, আমি ইতিমধ্যে আমার অবস্থান পরিষ্কার করেছি। এবং এখনও আমি পুরো কনফিডেন্স নিয়েই বলছি আমি উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির জন্য কোন আর্থিক সুবিধা নেইনি কোনদিন, ভবিষ্যৎতেও কখনো সে চিন্তাও নেই। তবে এখন পরিস্থিতি এমন হয়ে পড়েছে যে আমি কোন ভাবেই প্রমাণ করতে পারছি না যে প্রকল্পটি ভিন্ন ছিল। এবং সে প্রকল্পের কাজ চলমান আছে। হয়তো ভবিষৎতে যখন প্রকল্পের কার্যক্রমগুলো সক্রিয় হবে এবং তখন আমি আরো শক্ত অবস্থানে থেকে ব্যাখ্যাটা দিতে পারবো। তবে এখন আমি আর কোন ব্যাখ্যা দিতে চাই না। আমি যেহেতু আমার কাছে পরিষ্কার তাই আমার কথা হয়তো কারো কাছে বিশ্বাসযোগ্য হবে না। ইতিমধ্যে আমি আমার শুরুর কমেন্টে অনুরোধ করেছি আমার প্রশাসকত্ব বাতিল করা হোক, যাতে কেউ ভুল না বোঝে। এবং আমি দু:খ প্রকাশ করছি কারণ, আমার পরিচিতি হিসেবে উইকিপিডিয়ার বিষয়ক তথ্য ছিল। যা হয়তো না হলেও হতো। এখন সম্প্রদায় যা মনে করবে সেটাই করতে পারে। নীতিমালা অনুযায়ী যা বলা হয় তাই হোক। আমি আর বেশি কিছু বলতে চাই না। ধন্যবাদ সবাইকে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৩:১০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিমিডিয়া প্রকল্পসমূহে পেইড এডিটিং এর ক্ষেত্রে তা সম্প্রদ্বায়কে জানানোর নীতি রয়েছে। এ বিষয়ে আফতাব ও তানভির ভাই ইতোমধ্যেই উল্লেখ করেছেন, তাই আমি আর বিস্তারিত বলছি না। তবে হাছিব ভাইয়ের মত অভিজ্ঞ ও প্রবীণ অবদানকারীর থেকে এ ধরণের একটি ঘটনায় ব্যথিত না হয়ে পারলাম না। হাছিব ভাইয়ের প্রকল্পের আওতায় উইকিপিডিয়ায় তথ্য যোগ করার বিষয়টি রয়েছে এবং তা অর্থ-প্রাপ্তির বিনিময়ে, সেটিই অভিযোগের মূল বিষয়। এছাড়া তাঁর তৈরি করা নিবন্ধে তথ্য বা ছবির ক্ষেত্রে কপিরাইট লঙ্গনের বিষয় থেকে থাকলে তা নিয়ম অনুযায়ীই ব্যবস্থা নেবে সম্প্রদায়। উনার কর্মপরিকল্পনার আওতায় উইকিমিডিয়া প্রকল্প ব্যতীত অন্যান্য ওয়েবসাইট বা স্থানে তথ্য যোগ করার বিষয়ে কোন মন্তব্যে যাচ্ছিনা। উইকিমিডিয়া প্রকল্পের নীতিমালা সবার জন্যই প্রযোজ্য, হোক সে নবীন বা প্রবীণ, এর ব্যত্যয় হবার কোন সুযোগ নেই। এক্ষেত্রে নীতিমালা বিরোধী কাজ করা মানে উইকিমিডিয়া সম্প্রদ্বায়ের মূল্যবোধকে অসম্মান করা। তাই নিয়ম অনুযায়ী উনার প্রশাসকত্ব বাতিল যৌক্তিক মনে করছি।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৩:৩৫, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

অপ্রত্যাশিত ও দূর্ভাগ্যবশতঃ হাছিব ভাইয়ের এ জাতীয় ঘটনায় সম্পৃক্ত হবার বিষয়টি বেশ মনঃপীড়াদায়ক। স্বেচ্ছাশ্রমে গড়া বাংলা উইকিতে গ্রহণযোগ্য পরিবেশ আনয়ণকল্পে ও নিষ্কলুষ রাখতে অনতিবিলম্বে উনার প্রশাসকত্বের অধিকার বাতিলের অন্য কোন বিকল্প নেই! বিষয়টি বেশ স্পর্শকাতর ও উইকি সম্প্রদায়কে তাচ্ছিল্য করার সমপর্যায়ে নিয়ে গেছে। এ ধরনের ঘটনা রোধে প্রত্যেকেরই সচেতন হওয়া বাঞ্ছনীয় ও তা প্রতিরোধে সকলেরই একযোগে কাজ করা উচিত। এছাড়াও, অত্র আলোচনাটিকে যথোপযুক্ত স্থানে স্থানান্তরিত করা প্রয়োজন বলে মনে করছি! মনঃক্ষুণ্ণ ও ভগ্ন হৃদয়ে - Suvray (আলাপ) ১৪:৩০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য প্রিয় Gnome-edit-redo.svgHasive: আসলে ঠিক কি বলব , বা কিভাবে বলব সেটা বুঝতে পারছি না । ভাষা হারিয়ে ফেলছি । উইকিপিডিয়াতে তো অনেকদিন হয়ে গেল তোমাকে দেখছি ।এই প্রায় দশ এগারো বছরে তো অনেক কিছুই দেখলাম । বাংলাদেশে বাংলা উইকিপিদীয়াকে জনপ্রিয় করা, তাকে প্রচারণা করা , তা তো অনেকটা তোমার হাত ধরেই । কি বলব আজ খুব কষ্ট হচ্ছে । আমরা সবাই একে অপরকে এমন ভাবে ছিনি ও জানি যে , আজ একটা পরিবারের মত । সেই পরিবার থেকে কারুর বিয়োগ তো সত্যিই কষ্টদায়ক। আপনি যে , উইকিপিডিয়ার প্রশাসক এই নামটি ব্যবহার করে সরকারের কাছ থেকে টাকা নিয়েছেন ও নিচ্ছেন সেটা তাদের দস্তাবেজে এ স্বর্নাক্ষরে লেখা আছে । আপনি যদি উইকিপিডিয়ার প্রশাসক পদটি না বলতেন আপনি কি টাকাটা পেতেন এটা মনে করেন ? আপনি ব্যক্তিগত ভাবে কি করছেন সেই বিষয়ে কারু কোনো আগ্রহ নেই । কিন্তু আপনি যে উইকিপিডিয়াতে নিবন্ধ লেখার জন্য টাকা নিচ্ছেন সেটা প্রমানিত ও এটা প্রকল্প কোণ ভাবেই আপনার ব্যক্তিগত হতে পারে না । ১৫ লক্ষ কেনো , আপনি কয়েক কোটি টাকা নিন না । কিন্তু তার জন্য আপনাকে এই প্রকল্পের বিস্তারিত দিয়ে সম্পদায়কে অবগত করার প্রয়োজন ছিল নাকি? আপনি এখনও বলে যাচ্ছেন আপনার ভাল লাগা থেকে লেখেন । আপনি আপনাকে জাস্টিফাই করার জন্য , যে ব্যবহারকারী অভিজোগটা এনেছেন, তাকে আক্রমন করে জাচ্ছেন , সে নতুন বলে , সে শুধু এই অভিযোগ করার জন্যই আকাউন্ট খুলেছে ... ইত্যাদি। এই গুলি সত্য হলেই অভিযোগ টি মিথ্যা হয়ে যায় না। আচ্ছা এখানে কিছু এসে যায় কে অভিজগ করছে ? আপনি নিজের পক্ষ - হয়ে যে যুক্তিগুলি বলেছেন সেইগুলি কি সত্যিই খুব জুক্তি সঙ্গত বলে আপনার মনে হয় ? উনি যদি না জানাতেন আপনি কি আমাদের কে কোনো দিনও জানাতেণ না ? এটা তো একটা সম্প্রদায়ের সাথে বিস্বাসঘাতকতা। এটাকে আপনার ব্যক্তিগত প্রকল্প বলে পার পাওয়ার চেস্তা করছেন। কিন্তু ভাবে ব্যক্তিগত হয় , যখন দেখাই যাচ্ছে আপনি উইকিপিডিয়াতে লেখার জন্যই টাকা নিয়েছেন। অন্য কোনো কারনে নয় । কপিরাইটের সমস্যা সমাধান করা সহজ , ভাষার কিছু পরিবর্তন করলেই তা মেটানো যাবে , কিন্তু সম্প্রদায়কে যে আঘাতটা আপনি দিয়েছেন সেটা সারাজেবন রয়ে যাবে। আপনি যে যুক্তিতে এটাকে ব্যক্তিগত প্রকল্প বলে ছালাতে ছাইছেন সেটা কোনো যুক্তিই নয় । কারন উইকিপিডিয়ার এটার সুস্পস্ত নীতি মালা রয়েছে এবং এটার ব্যাপারে তারা বেশ কঠিন সিদ্ধান্ত নেয়। আপনি বলেছেন উইকিপিডিয়া আপনার প্রকল্পের একটি অংশ মাত্র । তাহলে বলুন তো, ঠিক কত টাকা উইকিপিডিয়াতে লেখার জন্য আপনি নিচ্ছেন। আপনাকে আমি ব্যক্তিগত ভাবে আত্ম পক্ষ সমর্থন করার জন্য দিচ্ছি। আপনার কাছে নিশ্চয়ই , সরকারের থেকে পাওয়া কোনো Work Orderথাকবে , সেখানে নিশ্চয়ই , বিস্তারিত ভাবে লেখা থাকবে আপনি উইকিপিডিয়ার জন্য কোনো টাকা নেন নি । সেই দস্তাবেজ বা কিছু থাকলে আমাদের কাছে শেয়ার করুন। যদি না পারেন , আমাদের অপ্রিয় সিদ্ধান্ত নিতেই হবে । আর আমার সিদ্ধান্ত হল , অসীম সময়ের জন্য বাধাদান করা তাই তানভীরের বক্তব্যকে আর রকবার বলি , বাংলা উইকিপিডিয়ার নীতিমালা, অন্যান্য উইকি প্রকল্পের কমন প্র্যাকটিস, উইকিমিডিয়া ফাউন্ডেশনের ব্যবহারের শর্তাবলী অনুসারে, আমার প্রস্তাব তার প্রশাসকত্ব বাতিলের পাশাপাশি তার অ্যাকাউন্ট অসীম সময়ের জন্য বাধাদান করা হোক। আর হাসিব ভাইকে অনুরোধ করি , যদি সত্যিই উইকিপিডিয়াকে ভাল বেসে থাকেন , আবার আপনি ফিরে আসতে পারেন । নতুন একাউন্ট খুলে , নতুন ভাবে। তখন আবার একইভাবে আপনাকে আগে ঘোষণা করতে হবে , আপনার পেইড সম্পাদনা গুলিকে। এখানে কিছু মন্তব্য আসছে , ব্যাপারটাকে ঘুরিয়ে, অন্য আলোচনায় নিয়ে যাবার জন্য। আসুন সবাই মিলেই একটা কঠিন সিদ্ধ্বান্ত নি , তা সে যতই বেদনা দায়ক হোক। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৪:৩৬, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য বাংলা উইকিপিডিয়াতে দীর্ঘদিন ধরেই আমরা সবাই মিলে একসাথে এক পরিবারের মত কাজ করছি। সেখানে আমাদের পরিবারের একজনের বিরোদ্ধে এমন অভিযোগের বিষয়টি সবার মত আমার কাছেও অত্যন্ত পীড়াদায়ক এবং বিব্রতকর। অভিযোগকারী তার অভিযোগ করেছেন, হাছিব ভাইও তার মতামত ব্যক্ত করেছেন। আমরা মনে প্রাণে চাই অভিযোগটি না বিশ্বাস করতে। এখন, এমন একটি পর্যায়ে এসে এটা ঠেকেছে যে, আমাদের কাছে আমাদের পরিবারের একজনকে ডিফেন্ড করার মত কোন তথ্যই নেই কিন্তু অভিযোগের বিষয়ে প্রমাণ রয়েছে। অত্যন্ত বেদনাদায়ক ও বিব্রতকর হলেও আমাদের নীতিমালা অনুসারে অপ্রিয় সিদ্ধান্তটি নিতেই হচ্ছে। হাছিব ভাই, যেহেতু উপরে বলেছেন, তিনি সম্প্রদায় যে সিদ্ধান্ত নেবেন তাতে তার আপত্তি নাই ও এ বিষয়ে তিনি আর কিছু বলবেন এবং সম্প্রদায়ও একমত সেহেতু আমি কারও কোন আপত্তি না থাকলে হাছিব ভাইয়ের একাউন্ট থেকে “প্রশাসকত্ব অধিকার অপসারণ ও একাউন্টে বাধাদান” এই সিদ্ধান্তে উপনীত হয়ে আজ আলোচনা বন্ধ করে দিচ্ছি।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য উপরের সকলের বক্তব্যের পর নীতিমালা অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ এবং তা কার্যকরী করার মাধ্যমে আলোচনাটি বিভিন্ন দিকে না নিয়ে দ্রুত এখানেই শেষ করা উচিৎ। এবং এ বিষয়ে ব্যুরোক্র্যাটদের দৃষ্টি আকর্ষণ করছি। ~মহীন (আলাপ) ১৫:৫৮, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য অত্যন্ত দুঃখের সাথে বলতে বাধ্য হচ্ছি, অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসাবে এমন একটি কাজ হাসিব ভাইয়ের নিকট থেকে ঘটবে তা কল্পনায়ও আসেনি; কিন্তু ঘটেছে বিধায় সম্প্রদায়ের সিদ্ধান্তের প্রতি সমর্থন জানাচ্ছি এবং আলোচনাটি অন্যত্র সরিয়ে নেয়ার অনুরোধ করচ্ছি। - দুঃখ ভরাক্রান্ত মনেঃ Ashiq Shawon (আলাপ) ১৬:৩৭, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যগুলি যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


ব্যবহারকারী:Hasive কর্তৃক কপিরাইট লঙ্ঘনের অভিযোগ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যগুলি যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আলোচনার ফলাফল: বাংলাদেশের স্বাধীনতার চার দশক উপলক্ষে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে দৈনিক প্রথম অালোতে প্রকাশিত “তোমাদের এ ঋণ শোধ হবে না” শিরোনামের ধারাবাহিক প্রতিবেদনসমূহ দৈনিক প্রথম অালো উইকিপিডিয়াতে ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার-এলাইক ৩.০ আন্তর্জাতিক (সিসি-বাই-এসএ ৩.০) লাইসেন্সে অবমুক্ত করেছে। অনুমতিপত্রটি ওটিআরএসে সংরক্ষিত আছে। উল্লেখ্য যে, এই অনুমতিপত্রের আওতায় আমরা শুধুমাত্র প্রতিবেদনের লেখাসমূহই ব্যবহার করতে পারবো। প্রতিবেদনে কোন ছবি থেকে থাকলে সেগুলো এই অনুমতিপত্রের আওতাভূক্ত নয়। লাইসেন্সের শর্তানুসারে, প্রতিবেদনের ব্যাপারে প্রথম অালোকে কৃতিত্ত্ব দেওয়ার জন্য এ সংশ্লিষ্ট প্রতিটি উইকিপিডিয়া নিবন্ধের টীকা অনুচ্ছেদে নিম্নোক্ত ‘কৃতিত্ব লেখা’ যুক্ত করার অনুরোধ জানাচ্ছি।

টীকা: এই নিবন্ধের লেখা বাংলাদেশের স্বাধীনতার চার দশক উপলক্ষে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে দৈনিক [[প্রথম আলো|প্রথম আলোতে]] [এতো তারিখে] প্রকাশিত “তোমাদের এ ঋণ শোধ হবে না” শিরোনামের ধারাবাহিক প্রতিবেদনের [(প্রথম আলোর প্রতিবেদনের লিংক) এই লিংক] থেকে অনুলিপি করা হয়েছে যা দৈনিক প্রথম আলোর মুক্তিযুদ্ধ ট্রাস্টের পক্ষে গ্রন্থনা করেছেন রাশেদুর রহমান (যিনি তারা রহমান নামেও পরিচিত)। “তোমাদের এ ঋণ শোধ হবে না” ধারাবাহিকের সকল প্রতিবেদনের লেখা দৈনিক প্রথম আলো - [https://creativecommons.org/licenses/by-sa/3.0/deed.bn ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন-শেয়ার-এলাইক ৩.০ আন্তর্জাতিক] (সিসি-বাই-এসএ ৩.০) লাইসেন্সে উইকিপিডিয়ায় অবমুক্ত করেছে যার প্রমাণপত্র [[Ticket:2018101610008188|ওটিআরএসে]] সংরক্ষিত রয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৩২, ১৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)


মুক্তিযোদ্ধাদের নিবন্ধ নিয়ে আর যে একটি গুরুত্বপূর্ণ অভিযোগটি এসেছে, সেগুলি হল, কপিরাইট লঙ্ঘনের অভিযোগ। প্রথম আলো থেকে সরাসরি কপি করে উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরি করা হয়েছে এরকম অভিযোগ এসেছে। সেই অভিযোগের ভিত্তিতে আমি একটি একটি করে নিবন্ধ কপিরাইট লঙ্ঘনের অভিযোগে দুষ্ট কিনা তা দেখতে শুরু করলাম। এছাড়া যে সমস্ত জীবিত ব্যক্তিদের চিত্র সরাসরি প্রথম আলো থেকে বিনা অনুমতিতে ফেয়ার ইউজ বলে এখানে নিয়ে আসা হয়েছে, সেগুলিকেও চিহ্নিত করা শুরু করলাম। এই দুই ধরণের কপিরাইট অভিযোগের ক্ষেত্রে আমি নিবন্ধগুলিতে দ্রুত অপসারণের প্রস্তাব দিয়ে রাখছি বা কপিরাইটযুক্ত অংশগুলিকে অপসারণ করে দিচ্ছি। প্রশাসকদের কাছে অনুরোধ, তাঁরা অভিযোগগুলির সত্যতা বিচার করে সিদ্ধান্ত নিন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০২:৩০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

এতগুলি নিবন্ধ চেক করতে গেলে আরো অনেক অভিজ্ঞ উইকিপিডিয়ানদের সাহায্য প্রয়োজন। আশা করি আরো কয়েকজন পরিষ্করণের এই কাজটি করবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ০২:৫৮, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  • করা হচ্ছে...
  •  করা হয়েছে
  •  করা হয়েছে
  • করা হচ্ছে...
  • করা হচ্ছে...
  • করা হচ্ছে...
  •  করা হয়েছে

কপিরাইট লঙ্ঘণ হিসেবে অপসারণ প্রস্তাবিত নিবন্ধসমূহ

  1. আকরাম আহমেদ
  2. আখতার আহমেদ
  3. আজিজুর রহমান (বীর প্রতীক)
  4. আতাহার আলী (বীর প্রতীক)
  5. আনোয়ার হোসেন পাহাড়ী
  6. আনোয়ার হোসেন (বীর প্রতীক)
  7. আফজাল মিয়া - 65.0%
  8. আফতাব আলী
  9. আবদুর রউফ মজুমদার
  10. আবদুর রউফ শরীফ
  11. আবদুর রশিদ
  12. আবদুর রহমান
  13. আবদুর রহমান (বীর প্রতীক)
  14. আবদুল গফুর (মুক্তিযোদ্ধা) - 66.2%
  15. আবদুল ওয়াহেদ চৌধুরী ‎- 90.9%
  16. আবদুল মান্নান (বীর উত্তম) ‎- 69.8%
  17. আবদুল লতিফ মন্ডল - 63.9%
  18. আবদুস সাত্তার (বীর উত্তম) - 67.8%
  19. আবু তালেব - 70.8%
  20. আবদুল আউয়াল সরকার - 57.6%
  21. আবদুল আলিম (বীর প্রতীক) - 70.1%
  22. আবদুল ওয়াজেদ - 52.2%
  23. আবদুল ওয়াহিদ (মুক্তিযোদ্ধা) - 58.3%
  24. এ জে এম আমিনুল হক - 72.5%
  25. এ.এন.এম. নূরুজ্জামান - 64.8%
  26. এরশাদ আলী - 65.9%
  27. এস এম ইমদাদুল হক - 62.9%
  28. খলিলুর রহমান (বীর প্রতীক) - 56.1%
  29. খায়রুল বাশার খান - 60.5%
  30. খোরশেদ আলম (বীর প্রতীক) - 65.3%
  31. গোলাম হোসেন - ৬৬.৪%
  32. গোলাম আজাদ - ৬৫.৪%
  33. গোলাম দস্তগীর গাজী - ৬২.৩%
  34. গোলাম মোস্তফা (বীর প্রতীক) - ৭০.৭%
  35. গোলাম মোস্তফা (বীর বিক্রম ও বীর প্রতীক) - ৬২.৩%
  36. গোলাম মোস্তফা (মুক্তিযোদ্ধা) - ৫৬.৬%
  37. চাঁদ মিয়া
  38. জহিরুল হক খান - 64.5%
  39. জাকির হোসেন (বীর প্রতীক) - 71.7%
  40. জামিলউদ্দীন আহসান - 68.2%
  41. জাহাঙ্গীর হোসেন - 65.3%

যে সব নিবন্ধ কপিরাইট লঙ্ঘন করেছে তা মোছা হোক। আফতাব (আলাপ) ১২:৩১, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আফতাব ভাই, ফেরদৌস ভাই ইতোমধ্যে কিছু করেছেন। আরও নিবন্ধের ওপর কাজ চলছে। — তানভির • ১২:৫১, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
আমি বীর প্রতিকদের তালিকা চেক করছি। ৪০/৫০% এর উপরের কন্টেন্ট কপিকৃত হলে অপসারণ করে দিচ্ছি। ফেরদৌস • ১৩:১৬, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
কমপক্ষে ৫০% অংশ কপি-কৃত হলে পুরো নিবন্ধটি এবং এর কম হলে কেবল কপি-কৃত অংশটুকু মুছলে ভালো হয় বলে আমার মনে হয়; কারণ নিবন্ধ অপসারণ করার ক্ষেত্রেও বেশ কিছু শর্ত আছে। - Ashiq Shawon (আলাপ) ১৪:১৩, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
দু’দিনের বৈরাগী কখনো কখনো ভাতকে ‘অন্ন’ বলে। বলতেই পারে। নির্ভুল হলেও সমাজ সেটা মেনে নেয় না। সমাজ ভীতু। সে প্রতিদ্বন্দী বিনাশে আগ্রহী। আমি শাসক-প্রশাসক কিছুই না। দুই সেমিস্টারের মাঝে কিছু দিন কাজ করার খায়েশ হয়েছিল। আপনারা যে উৎসাহে নিবন্ধ অবলোপন করছেন তা দুঃখজনক! পাতা অবলোপন না করে কি পুনর্লিখনের কষ্টটুকু স্বীকার করা যায় না? কষ্টের কাজ করুন। সোজা কাজ পরে করুন। উইকির পবিত্রতা রক্ষায় যে তৎপরতা দেখছি, মানোন্নয়নে তো সেরকম তৎপর হতে দেখি না। নুরুন্নবী সাহেবের বিচার হতে পারে, কিন্তু নিবন্ধ নষ্ট করা তো downright ভ্যান্ডালাইজেশান। সবাই মিলে পুনর্লিখন করুন। এমনিতেই ভাল নিবন্ধ দেখি না। খণ্ডমাত্র, ভুলে পরিকীর্ণ, পড়ে কিছু বোঝা যায় না। এরকম অবস্থায় একগুচ্ছ ভাল নিবন্ধ অবলেপপন না-করে সবাই ১০টি করে পুনর্লিখন করলেই তো সমস্যার সুরাহা হয়। Nihilism কেন? --EditBangla (আলাপ) ১৪:২০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
আমি নিজেও বেশি কিছু নিবন্ধ দেখলাম, অধিকাংশ নিবন্ধগুলোতে কপিরাইট সমস্যা হলো মাঝের অনুচ্ছেদে। সম্পূর্ণ নিবন্ধ অপসারণ না করে সেই অনুচ্ছেদটি বাদ দিলেও নিবন্ধে যথেষ্ট তথ্য থাকে সেগুলো অপসারণ করার প্রয়োজন দেখি না। এমনিতে ৫০/৬০% এর উপরে থাকলে তবেই করলে ভালো। এর নিচে যেগুলো সেগুলো সংশোধন করতে বেশি বেগ পেতে হবে না শুধু অনুচ্ছেদ মুছে দিলেই হবে। আমিও দেখছি।--~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩১, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
সবগুলো নিবন্ধ কিন্তু পত্রিকায় আছে বলেই কপিরাইট লঙ্ঘন নাও হতে পারে, বিশেষ কিছু ক্ষেত্রে। যেমন, ধরা যাক "ক" একটি নিবন্ধ লিখলেন। সেটা ক নিজেই উইকিপিডিয়াতে যোগ করলেন। এখন একই লেখা পত্রিকা ও উইকিতে আছে, কিন্তু লেখার সূত্র ও কপিরাইট যেহেতু "ক"-এর, সেহেতু সেটা কপিরাইট লঙ্ঘন নাও হতে পারে। সেজন্য পত্রিকার নিবন্ধটি কার লেখা, সেটা দেখে নেয়াটাও এখানে জরুরি। আমি এই কথা বলছি কারণ সম্ভবত, আমার ভুলও হতে পারেম হাছিব নিজেই অনেকগুলো জীবনী নিবন্ধ পত্রিকাতে লিখেছিলো। --রাগিব (আলাপ | অবদান) ২১:১২, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
আমি অনেক গুলো নিবন্ধ চেক করেছি। এর মধ্যে পত্রিকার কাজ গুলো গ্রন্থনা করেছেন রাশেদুর রহমান নামে একজন। যে নিবন্ধের ৬০/৭০% জেনে বুঝে কপি করা হয়েছে তা আমার কাছে স্রেফ চৌর্যবৃত্তি বলে মনে হয়। ফেরদৌস • ০০:৪৯, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: জেনে রাখুন আপনি আপত্তিকর কাজে কালক্ষেপণ করেছেন মাত্র। আপনার মহৎ (?) অবদান simply destructive। -EditBangla (আলাপ) ০৬:২৩, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
যতদূর জানি রাশেদুর রহমান প্রথম আলোর সংশ্লিষ্ট প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি। তাঁর নেতৃত্বে প্রথমে ৬৭৬ জন ও পরে কিছুটা বাছাই করে ৬৩৮ জন মুক্তিযোদ্ধার জীবনী লিখন ও চূড়ান্ত করা হয়। মুক্তিযোদ্ধাদের ফটো সংগ্রহও এ প্রকল্পের কর্মপরিধির অন্তর্ভুক্ত। রাশেদুর রহমান সাহেবের সঙ্গে যোগাযোগ করে অনুমতি গ্রহণ করলে কি ঝামেলা চুকে যায় না? প্রথম আলো পড়ার পর মানুষ পত্রিকা trash করে ফেলে কিন্তু উইকি তো স্থায়ী বিশ্বকোষ। প্রথম আলো কর্তৃপক্ষ রাজী হবেন নিশ্চয়ই। আপাততঃ বহ্নিউৎসব স্থগিত রাখুন না! --EditBangla (আলাপ) ০৬:২৩, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ভাইয়েরা এবং বোনেরা আমার। আসুন না, পাইকারী হারে নিবন্ধগুলো অপসারণ / অবলোপন না করে একটু পুনর্লিখনে হাত লাগাই। প্রয়োজন আসুন না আমরা বিশেষ এডিটাথন আয়োজন করে কাজটুকু করে ফেলি। নিশ্চয়ই সেটা কপিরাইটের লঙ্ঘিত নিবন্ধ অপসারণের মহৎ কাজের চাইতেও বেশি মহৎ কাজ হবে। তাছাড়াও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা তো কোন অপরাধ করেন নি। তাদের জন্য আমরা কি এই সম্মানটুকু দেখাতে পারি না? আসুন না, একটা টেকসই পরিকল্পনা করে নিবন্ধগুলো বাঁচানোর চেষ্টা অন্তত করি! – তারুণ্য আলাপ • ০৬:৫০, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: আমার মনে হয় আপনি উইকিপিডিয়ার পবিত্রতায় বিশ্বাস করেন। উইকির নীতিমালার প্রতিও আন্তরিক। উইকিতে ব্যক্তি আক্রমণকে বরাবরই নিরুৎসাহিত করা হয়। বাংলা উইকিপিডিয়ায় আমার অবদান/কাজকর্ম যদি আপত্তিকর মনে হয় তবে সম্প্রদায়ের কাছে সুনির্দিষ্ট অভিযোগ আনুন। আমি জবাবদিহি করতে প্রস্তুত আছি। আপনি নিজেই বলেছেন যে সেমিস্টার ব্রেকে এখানে কিছু অবদান রাখতে এসেছেন। অথচ আমরা এখানে বছরের পর বছর পড়ে রয়েছি। আপনার যদি মনে হয় বাংলা উইকিকে ধ্বংস করা আমার লক্ষ্য সেটাও যুক্তিসহ বলতে পারেন।

Gnome-edit-redo.svgTarunno: খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধ মুছে ফেললে তাদের অসম্মান করা হচ্ছে এমন কিছু আছে কি এখানে? এমনকি যে আমি বা আমরা উঠে পড়ে লেগেছি সব নিবন্ধ মুছেই তবে থামবো? কপিরাইট নীতিনালার আলোকে কিছু নিবন্ধ মুছেছি এবং আলোচনায় শুরু থেকেই সক্রিয় আছি। তাই সম্প্রদায়ের সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোন অভিপ্রায় নেই। অপসারণের মত মহৎ কাজ তো করেছি এবং এগুলা রাখার জন্যে মহৎ কোন সিদ্ধান্ত সামগ্রিকভাবে নেয়া হোক। ফেরদৌস • ০৮:০৯, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFerdous: ভাই, অনুগ্রহ করে মনে কষ্ট নেবেন না। আমি আপনাকে বা অন্য কাউকে সরাসরি মিন করে কিছু বলি নাই। আপনিসহ অন্যরা যে কাজটি করছেন সেটি যে বৈধ এবং যুক্তিযুক্ত সেটির বিষয়েও কোন সন্দেহ নাই। আমি বলতে চাচ্ছিলাম যে নিবন্ধগুলো পুনর্লিখন বা পুনর্নির্মান করে যদি আমরা রাখতে পারি তাহলে সামগ্রিকভাবে বাংলা উইকিপিডিয়ারই লাভ, তাই না। আর নিবন্ধ মুছে ফেললে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের অসম্মান হয় না, তার সাথে আমিও একমত। তবে আমরা যদি নিবন্ধগুলো ঠিকঠাক করে নিয়ে রাখতে পারি তাহলে তাদের প্রতি আরেকটু বেশি সম্মান দেখানো যায়। আসলে সবাই মিলে আমরা এমনই একটা বড় মানসিক ধাক্কা খেয়েছি যে সবাই অল্প-দস্তুর মানসিক বিপর্যস্ত বটে! – তারুণ্য আলাপ • ১১:২৯, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমি সবগুলো পুনরুদ্ধার করেছি, এখন আনুরোধ করবো একই আলোচনা এখানে বারবার না করে নিবন্ধগুলো পুনঃলিখনের। ~মহীন (আলাপ) ১১:৩৭, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
কোন প্রকার সিদ্ধান্ত ছাড়া নিবন্ধ মুছে দেয়া যে রকম উচিত নয়, ঠিক একই ভাবে কোন প্রকার আলোচনা ছাড়াই শুধুমাত্র প্রশাসক বলে অপসারিত নিবন্ধগুলো পুনরুদ্ধার করা কতটুকু যু্ক্তিযুক্ত তা বোধগম্য নয়। আরেকটা বিষয়, নিবন্ধগুলো মুচ্ছে দিলেও সেগুলো পরে তৈরী করা যাবে না এমনটি নয়। শাবাব ভাই যেমনটি বলেছেন আমরা চাইলেই যেকোন একটি এডিটানের ব্যবস্থা করে ঐ সকল নিবন্ধগুলো পুনরায় তৈরী করতে পারি। এতে করে সম্প্রদায়ের সকলের কাছে একটি বার্তা পৌঁছেবে, আপনি যেই হোন না কেন, আপনার অবৈধ ও অনৈতিক কর্মের জন্য সম্প্রদায়ের সবাই আপনার বিপক্ষে দাঁড়াবে এবং আপনার কপিকরা নিবন্ধগুলোও মুছে দিতে সম্প্রদায় এতটুকু কার্পণ্য করবে না।--IqbalHossain (আলাপ) ১১:৫২, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMoheen এবং Ferdous: নিবন্ধ তো পুনরুদ্ধার হল, কিন্তু অপসারণের ফলে এগুলির উইকিউপাত্তের সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। সংযোগ পুনস্থাপনের জন্য আমি বা মাহির ভাই আপনাদের সম্পাদনা পুনর্বহাল করব, আপনারা সম্পাদনা বাতিলের বিজ্ঞপ্তি পাবেন তবে সেটা কানে দিবেন না। আফতাব (আলাপ) ১৩:২২, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
সবচেয়ে ভাল হয় যদি কোন একটা এডিটাথনের মাধ্যমে নিবন্ধগুলি পুনঃলেখনের ব্যবস্থা করা হয়। শাহিদুল হাসান রোমান (আলাপ) ১৩:৫১, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমি এডিটাথনের একটি পাতা তৈরি করেছি। সবাই মিলেেএডিটাথনের মাধ্যমে করলে সবাই উৎসাহ নিয়ে করবে আশা করি। যে নিবন্ধগুলো অপসারণ হয়েছে, সেগুলো নতুনভাবে লেখা বা কপিভায়োগুলো পূণঃলিখন করা যেতে পারে এর মাধ্যমে। কয়টা নিবন্ধ অপসারণ হলো বা হচ্ছে, এটা নিয়ে বেশি আলোচনার প্রয়োজনই দেখি না, কারণ আমরা নিজেরাই জানি সেগুলো ফিরিয়ে আনা যায়। কেউ নির্দিষ্ট নিবন্ধ নিয়ে কাজ করতে চাইলে সেটা ফিরিয়ে এনে নতুন করে তিনি লিখতে পারেন বা সম্পূর্ণ নতুনভাবেই লিখতে পারেন। ব্যবহারকারী অপরাধ করলে, নিবন্ধগুলোতো আর কোন অপরাধ করেনি। এখানে সবাই, চাচ্ছেন নিবন্ধগুলো থাকতে পারে কিন্তু পূণঃলিখন দরকার, যদি তাই হয় সেক্ষেত্রে উইকিপিডিয়া:মুক্তিযুদ্ধ বিষয়ক এডিটাথন ২০১৮ এডিটাথনের মাধ্যমে চলুন আস্তে আস্তা সবাই মিলে করে ফেলি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪১, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
কিছুটা উপরোধে এখানে আসতে হলো। মুক্তিযোদ্ধাদের আর্টিকেল বিষয়ে সহযোগিতা করতে প্রথম আলো কর্তৃপক্ষ সম্মত আছেন। তাদের মুক্তিযুদ্ধ প্রকল্পের সকল টেকস্ট এবং ফটো অবিকল বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার করতে দেবেন। এতে সমস্যা মিটবে কিনা বুঝতে পারছি না। যদি মেটে তবে আমরা সম্পাদক জনাব মতিউর রহমানের সাথে অবিলম্বে দেখা করবো। আপনারা সম্মত হলে আমাকে ফোনে জানাবেন। আমি সাক্ষাতের ব্যবস্থা করবো। -Faizul Latif Chowdhury (আলাপ) ১৬:১০, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
যদি প্রথম আলো অনুমতি দেয় তবে তো সমস্যা মিটে যায়। প্রথম আলো থেকে অনুমতি লিখিত বা ইমেইলের মাধ্যমে দিলে ভালো হয়। অনুমতি চাওয়ার সময় প্রথম আলোকে উইকির লাইসেন্স সম্পর্কে অবহিত করা উচিত: উইকির লেখা সিসি-বাই-এসএ ৩.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত যা যে কেউ ব্যবহার করতে পারে কোন অনুমতি ছাড়াই, যার মানে প্রথম আলো তাদের ঐ লেখাগুলি উইকিতে দিলে যে কেউ তাদের লেখা উইকি থেকে নিয়ে ব্যবহার করতে পারবে। প্রথম আলোর অনুমতিতে তারা কোন লাইসেন্সে বাংলা উইকিকে তাদের লেখা ও/বা ছবি ব্যবহার করতে দিচ্ছে তা উল্লেখ থাকা জরুরী, কেননা তারা যদি যথাযথ লাইসেন্সে না দেয় তবে অনুমতি নিয়েও লাভ নেই । তারা ঐ লেখাগুলি সিসি-বাই-এসএ ৩ লাইসেন্সেই প্রকাশ করতে পারে। যদি চান তবে অনুমতিতে তাদেরকে কি লিখে দিতে হবে আমি তার একটি নমুনা দিতে পারি। আফতাব (আলাপ) ১৬:২৮, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
প্রথম আলো অনুমতি (যথাযথ লাইসেন্সে) দিয়ে দিলে সমস্যাটা মিটে যায়। আশা করি এই ব্যাপারটার আশু সমাধান হবে। --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৮, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

প্রথম আলো যদি শুধু উইকিপিডিয়ায় ব্যবহারের জন্য অনুমতি দেয় তাহলে হবে না, বরং আফতাব ভাই যেভাবে বললেন সেভাবে লাইসেন্সের নাম উল্লেখ করে প্রকাশ করতে হবে যাতে প্রথম আলো কর্তৃপক্ষ সম্মত হবে কী না জানি না। যদি হয় তবে তো খুব-ই ভালো একটি ব্যাপার হবে। তবে সেটি যদি সম্ভব না হয় তাহলে আমার একটি ভিন্ন প্রস্তাব রয়েছে। এডিটাথন যেহেতু করা হচ্ছে সেহেতু মানোন্নয়নের জন্য খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সকল নিবন্ধই সেখানে তালিকাভুক্ত হবে। আমার প্রস্তাব হচ্ছে যেসকল নিবন্ধের ৫০% বা এর বেশি কপিরাইটকৃত অংশ রয়েছে সেগুলো অপসারণ করা ও এডিটাথনের অংশ হিসেবে অন্য কেউ তখন নিবন্ধগুলো নতুন করে শুরু করে কাজ করবেন। আর ৫০%-এর নিচে কপিরাইট সমস্যা রয়েছে এমন নিবন্ধগুলোর ক্ষেত্রে আমরা সেগুলো পুনর্লিখনের মাধ্যমে ঠিক করবো। অবশেষে, ফয়জুলরাগিব ভাইকে অনুরোধ, প্রথম আলোকে সম্ভব হলে এটুকু অনুরোধ করবেন যেনো (সম্ভব হলে) নিবন্ধের কন্টেন্টের পাশাপাশি চিত্রগুলোও যেনো সিসি-বাই-এসএ ৩.০ লাইসেন্সের আওতায় মুক্ত করা হয়, কারণ ফেয়ার ইউজ নীতিমালার কারণে অনেক চিত্র মুছে ফেলতে বাধ্য হয়েছি। :/ — তানভির • ১৭:০৩, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অনুমতি আদায়ের একটা নির্দিষ্ট পদ্ধতি আছে উইকিমিডিয়া প্রকল্পে। সেটি হচ্ছে , Commons:OTRS। এটির ব্যাপারে তাদের রাজি করিয়ে permissions-commons@wikimedia.org তে মেইল করলেই কাজ হবে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:৩৬, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
বাংলা উইকিইপিডিয়ার জন্য ঠিকানাটা info-bn@wikimedia.org হবে। — তানভির • ১৭:৫৫, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFaizul Latif Chowdhury: স্যারের প্রস্তাব টা সবার ই ভালো লাগবে আশা করছি। এটা যেহেতু লাইসেন্স সম্পর্কিত বিষয় আর প্রথম-আলো এর মতো বড় একটা মিডিয়া এর জন্য নিজস্ব একটা লাইসেন্স পলিসি ও থাকবেই এটাই স্বাভাবিক। তাই এ ব্যাপারে একটা ছোট টিম তাদের সাথে দেখা করে বিষয় টা পরিস্কার অনুমতি নিয়ে নিলে ভালো হয়। তার সাথে সাথে Gnome-edit-redo.svgWikitanvir: ভাই এর প্রস্তাব টাও আমার কাছে বেশ বেশ পছন্দ হয়েছে। যেসব আর্টিকেল কপিরাইট এর জন্য ডিলিশান ক্রাইটেরিয়ায় পড়ছে সেসব ডিলিট করা হলেও সমস্যা নাই। তালিকা থেকে নতুন করে আবারো নিবন্ধ শুরু করতে পারবে ব্যবহারকারী রা। আর বড় অংশ মুছে ফেললেও সে অংশ মানোন্নয়ন বা যোগ করার জন্য এডিটাথন থেকেই কন্টেন্ট আসবে আশা করছি। --নাহিদ হোসেন (আলাপ) ১৮:১৮, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFaizul Latif Chowdhury: আপনাকে ইমেইল করেছি তা দেখুন। প্রথম আলো যদি অনুমতি দিতে সম্মত হয় তাদেরকে ব্যবহারকারী:আফতাবুজ্জামান/অনুমতিপত্রের নমুনা পাতার লেখা অনুলিপি করে পূরণ করার দ্বারা info-bn@wikimedia.org ঠিকানায় পাঠাতে বলবেন। তাদেরকে ব্যবহারকারী:আফতাবুজ্জামান/অনুমতিপত্রের নমুনা পাতার লেখা ভালোভাবে পড়তে বলবেন। আফতাব (আলাপ) ২২:২৩, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRagib: Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: Gnome-edit-redo.svgNahidSultan: Gnome-edit-redo.svgMoheen: Gnome-edit-redo.svgWikitanvir: Gnome-edit-redo.svgNahid.rajbd: Appointment with Editor of Prothom Alo Mr Matiur Rahman at 4 pm on Sunday. I'll go. Who would like to go? Email me please (Sorry this PC has no Avro). --Faizul Latif Chowdhury (আলাপ) ১৪:৩৯, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
অনেক ধন্যবাদ। আপনাকে মেইল করেছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৭, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আলোচনার চূড়ান্ত সিদ্ধান্ত কি হলো জানিয়ে আলোচনা বন্ধ করতে অনুরোধ করছি। [১] আলোচনা থেকে জানলাম হাসিবের করা ৫০% এর উপরে কপিড নিবন্ধগুলি অপসারিত হবে যাতে নতুনেরা সুযোগ পায়। কিন্তু আমার ধারণা ছিলো ওটা Gnome-edit-redo.svgWikitanvir: ভাইয়ের প্রস্তাব ছিলো। কোনটি প্রস্তাব আর কোনটি সিদ্ধান্ত এটা চূড়ান্ত হওয়া উচিত। ফেরদৌস • ০৬:৪৫, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMoheen: ভাইকে ধন্যবাদ নিবন্ধগুলো পুনরায় অপসারণ করার জন্য। প্রণেতা জাস্ট কপি-পেস্ট করে টানা নিবন্ধ বানালেন, তারপর বাকিরা শ্রম দিয়ে তা কপিরাইটমুক্ত করে দিলেন, এতে মূল নিবন্ধ প্রণেতার নামেই নিবন্ধ থাকছে। কথাটি আমার খুবই ভালো লেগেছে, কেউ সম্প্রদায়কে ধোকা দিয়ে টাকা হাতিয়ে নিলো আমরা আবার তার কপিরাইটেড অংশগুলো পুনর্লিখনের মাধ্যমে তার কাজেকেই উৎসাহিত করছি। তাই অপসরাণ করে পুনরায় অন্য কোন সম্পাদক নিবন্ধগুলো তৈরী করুক। ধন্যবাদ মহীন ভাই। --IqbalHossain (আলাপ) ০৭:১৭, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

কপিরাইট লঙ্ঘণ হিসেবে অপসারিত চিত্রসমূহ

যে সমস্ত জীবিত ব্যক্তিদের চিত্র সরাসরি প্রথম আলো থেকে বিনা অনুমতিতে ফেয়ার ইউজ বলে এখানে নিয়ে আসা হয়েছে, সেগুলিকেও চিহ্নিত করা হয়েছে। যদি কোনো যৌক্তিকতা না প্রদান করা হয়, তাহলে রবিবার, ৭ অক্টোবর ২০১৮ তারিখে সেগুলো অপসারণ করা হবে। বিষয়শ্রেণী:সমস্যা যুক্ত উইকিপিডিয়া চিত্র~মহীন (আলাপ) ০৭:২৮, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

মহীন ভাই, আগে এই চিত্রগুলো নিয়ে আলোচনা হয়েছিলো ও সেগুলো অপসারণ করার কথা ছিলো। কিন্তু পরে আর করা হয়নি। আমি অপসারণ করে দিয়েছি। নিচে তালিকাভুক্তও করা হয়েছে। — তানভির • ১২:৫১, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
  1. চিত্র:Abdul Baten Khan.Bir Protik.jpg
  2. চিত্র:Abdul Khaleq.Bir Bikrom.jpg
  3. চিত্র:Abdul Latif.jpg
  4. চিত্র:Abdul Malek.Bir Protik1.jpg
  5. চিত্র:Abdul Mannan Bir Protik.JPG
  6. চিত্র:Abdul Mukit.Bir Protik.jpg
  7. চিত্র:Abdul Wahed Chowdhury.Bir Uttom & Bir Bikrom.jpg
  8. চিত্র:Abdus Samad.Bir Protik.jpg
  9. চিত্র:Abdus Sobhan.Bir Protik.jpg
  10. চিত্র:Abu Muslim.jpg
  11. চিত্র:Abu Saleh Mohammad Nasim.Bir Bikrom.jpg
  12. চিত্র:Abu Tahed.Bir Protik.jpg
  13. চিত্র:Abu Taher Md. Salahuddin.Bir Protik.jpg
  14. চিত্র:A K M Atikul Islam.Bir Protik.jpg
  15. চিত্র:Alamgir Sattar.BirProtik.jpg
  16. চিত্র:Alimul Islam.Bir Protik.jpg
  17. চিত্র:Ashraf Ali Khan.Bir Protik.jpg
  18. চিত্র:Atahar Ali.Bir Protik.jpg
  19. চিত্র:Fazlul Houqe.Bir Protik (2).jpg
  20. চিত্র:Giasuddin Ahmed Chowdhury.Bir Bikrom.jpg
  21. চিত্র:Golam Dostogir Gazi.Bir Protik.jpg
  22. চিত্র:Golam Helal Morshed Khan.Bir Bikrom.jpg
  23. চিত্র:Golam Mostafa Khan.Bir Bikrom.jpg
  24. চিত্র:Hafiz Uddin Ahmad.Bir Bikrom.jpg
  25. চিত্র:HajariLal Toropdar.Bir Protik.jpg
  26. চিত্র:Harun Ahmed Chowdhury.Bir Uttom.jpg
  27. চিত্র:Istiak Hossain.Bir Protik.jpg
  28. চিত্র:Kamrul Hoque.Bir Bikrom.jpg
  29. চিত্র:K M Shafiullah.Bir Uttom.jpg
  30. চিত্র:Liakot Ali Khan.Bir Uttom.jpg
  31. চিত্র:M A Gaffar Haldar.Bir Uttom.jpg
  32. চিত্র:Mahbub Uddin Ahmed.Bir Bikrom.jpg
  33. চিত্র:Mashroor-ul-hoque.Bir Uttom.jpg
  34. চিত্র:Md. Bilal Uddin. Bir Protik.jpg
  35. চিত্র:Md. Ejajul Hoque Khan.Bir Protik.jpg
  36. চিত্র:Md. Jalal Uddin.Bir Uttom.jpg
  37. চিত্র:Md. Nazim Uddin.jpg
  38. চিত্র:Md. Nazrul Islam Bhuiyan.Bir Protik.jpg
  39. চিত্র:Md. Nurul Amin.Bir Uttom.jpg
  40. চিত্র:Md. Osman Goni.Bir Protik.jpg
  41. চিত্র:Md. Rejaul Haque.jpg
  42. চিত্র:Md. Shahjahan Omar.jpg
  43. চিত্র:M Harun-or-Rashid.Bir Protik.jpg
  44. চিত্র:Mobarak Hossain.jpg
  45. চিত্র:MominUllah Patwary.Bir Protik.jpg
  46. চিত্র:Muhammad Ainuddin.Bir Protik.jpg
  47. চিত্র:Nazrul Islam.Bir Protik.jpg
  48. চিত্র:Nurul Hoque.Bir Bikrom.jpg
  49. চিত্র:Saidul Alam.jpg
  50. চিত্র:Saidul Haque Bir Protik.JPG
  51. চিত্র:Samsul Hoque Fiter.Bir Protik.jpg
  52. চিত্র:Sayed-Mayenuddin-Admed-Bir-Protik.jpg
  53. চিত্র:Sayed Ahmed.jpg
  54. চিত্র:ShahabUddin Ahmed.Bir Uttom.jpg
  55. চিত্র:Shahjahan Siddique.Bir Bikrom.jpg
  56. চিত্র:Shamser Mobin Chowdhury.Bir Bikrom.jpg
  57. চিত্র:Sirajul Islam.Bir Protik.jpg
  58. চিত্র:Sirajul Mowla.Bir Uttom.jpg
  59. চিত্র:Syed Khan.Bir Protik.jpg
  60. চিত্র:Syed Muhammad Ibrahim.Bir Protik.jpg
  61. চিত্র:Syed Rezwan Ali.Bir Protik.jpg
  62. চিত্র:Tajul Islam.jpg
  63. চিত্র:Tofayel Ahmed Bir Protik.jpg
  64. চিত্র:Towhidullah.BirBikrom.jpg
  65. চিত্র:Wakar Hasan.Bir Protik.jpg
  66. চিত্র:Waliur Rahman.jpg
  67. চিত্র:আবদুল ওয়াহিদ বীর প্রতীক.jpg
  68. চিত্র:আবদুল গফুর (বীর প্রতীক).jpg
  69. চিত্র:আবদুল গফুর বীর প্রতীক.jpg
  70. চিত্র:আবদুল হালিম (বীর প্রতীক).jpg
  71. চিত্র:আবদুল্লাহ-আল-মাহমুদ.jpg
  72. চিত্র:কাজী আকমল আলী.jpg
  73. চিত্র:চাঁদ মিয়া.jpg
  74. চিত্র:বদরুল আলম.বীর উত্তম.gif
  75. চিত্র:মু শামসুল আলম.jpg
  76. চিত্র:মোসলেহউদ্দিন আহমেদ বীর প্রতীক.jpg
  77. চিত্র:রুহুল আমিন (বীর প্রতীক).jpg
  78. চিত্র:হযরত আলী (বীর প্রতীক).jpg

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যগুলি যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধের মানোন্নয়ের জন্য এডিটাথন

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যগুলি যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

আলোচনার ফলাফল: কপিরাইট সমস্যার সমাধান হয়েছে। দৈনিক প্রথম আলো তাদের লেখা সিসি লাইসেন্সে ব্যবহারের অনুমতি দিয়েছে (উপরের অনুচ্ছেদ দ্রষ্টব্য)। এডিটাথনের মাধ্যমে হোক বা যেভাবে হোক এখন প্রথম আলোর সংশ্লিষ্ট প্রতিবেদন থেকে কপি করতে পারেন তবে সে নিবন্ধগুলোতে টীকা ব্যবহার করে প্রথম আলোকে কৃতিত্ত্ব দিতে হবে লাইসেন্সের শর্তানুসারে। বিস্তারিত দেখুন উপরের “ব্যবহারকারী:Hasive কর্তৃক কপিরাইট লঙ্ঘনের অভিযোগ” নামক অনুচ্ছেদের বন্ধকরণ নোটিশে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪০, ১৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)


এত দ্রুত অনলাইন এডিটাথনের আয়োজনের কারণ কি বুঝা গেল না। উইকিপিডিয়াকে কপিরাইট থেকে রক্ষা, নিবন্ধ রক্ষা, না হাসিব সাহেবের অনুদানকে হালাল করা। নিবন্ধের কপিরাইট অংশ ডিলিট করলেই উইকিপিডিয়া কপিরাইট থেকে রক্ষা পায়। অথবা পরেও ডিলিট করা নিবন্ধ পুর্নবহাল করা যায়। এছাড়া নিবন্ধ পরে তৈরি করা যাবে না তা তো নয়। উউইকিপিডিয়ায় প্রতিদিন কত নিবন্ধ ডিলিট হওয়ার পরেও আজ এ পর্যায়ে এসেছে। তাহলে নীতিমালা অনুযায়ী কয়েকটি ডিলিট করতে সমস্যা কই। হাসিব সাহেবের বাধাদানের পর সরকারের পক্ষে কোনো পদক্ষেপ আসে কিনা তা দেখার পর এডিটাথন আয়োজন করা উচিত। না হলে এই এডিটাথনের মাধ্যমে উনার অনুদান উনি হালাল করবেন, যেমনটি আগে করেছেন। 37.111.201.125 (আলাপ) থেকে ১৩:৫৬, ১ অক্টোবর ২০১৮‎ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।

প্রিয় বেনামী ব্যবহারকারী, প্রথমত উইকি কারও অনুদান হালাল বা হারাম করে না বা করার অপেক্ষাও করে না। এডিটাথন আয়োজনের কারণ হচ্ছে নিবন্ধগুলোর প্রতি সম্পাদকদের আবেগ। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধ উইকিপিডিয়ায় থাকার যোগ্য তাই সম্পাদকদের ইচ্ছা ও প্রচেষ্টাকে সম্মান জানিয়ে সম্পাদকরাই এডিটাথন আয়োজনের উদ্যোগ নিয়েছে। আপনাকে জানিয়ে রাখি যে, উইকিপিডিয়া চলে তার সম্পাদকদের ঐকমত্য ও নিজস্ব নীতিমালা অনুসারে। এখানেও তার ব্যতিক্রম হয়নি। অনুগ্রহ করে তাই কোনো কিছু অন্যদিকে নিয়ে পানি ঘোলা করার মতো চেষ্টা করবেন না। আপনার মন্তব্য অনেকটাই ব্যক্তিগত আক্রমণের মধ্যে পড়ে যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে ধ্বংসপ্রবণতা যা উইকিপিডিয়া সম্প্রদায় সিরিয়াসলি দেখে ও সামাল দেয়। ধন্যবাদ। ‍‍‍— তানভির • ১৪:০৪, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
বেনামী ব্যবহারকারী, উপরের অনুচ্ছেদের আলোচনা যদি খেয়াল করেন তাহলে বুঝবেন অনেকেই এডিটাথনের কথা বলছেন। যেহেতু সবােই মিলে ইতিমধ্যে এগুলো করছে, তাই এডিটাথনের মাধ্যমে করলে অারও অনেকে যোগ দেবেন। এখানে অবদান হালাল হারামের প্রশ্ন কোথা থেকে আসলো? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩২, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
এখানে আমি দুই ধরনের আবেগ দেখতে পাচ্ছি। একটা হলো নিবন্ধ শিরোনামের মানুষগুলোর প্রতি আবেগ, যা বাংলাদেশী হিসেবে আমাদের সবার আছে। আর আরেকটা আবেগ হলো উইকিপিডিয়ার বৈশ্বিক নিতিমালার প্রতি আবেগ, যা উইকিপিডিয়ান হিসেবে সবার থাকা উচিৎ। বাংলাদেশী হিসেবে আবেগের জায়গা থেকে বলবো মানুষগুলোর নিবন্ধ থাকা উচিৎ। আর উইকিপিডিয়ার বৈশ্বিক নিতিমালার প্রতি আবেগ থেকে মনে করি কপিরাইট এর ব্যাপারে নরম হওয়ার কোনই সুযোগ নাই আমাদের। আর নিবন্ধগুলো পুনঃলিখন করে কপিরাইট এর ঝামেলা এড়িয়ে রেখে দেওয়ার ব্যাপারে অনুরোধ করা টা একবারেই ব্যক্তিগত জায়গা থেকেই করা। বিষয় টা মনে হয় পরিস্কার হওয়া দরকার যে কপি করা কন্টেন্ট পুনঃলিখন করার ব্যাপারে কেউ ই দায়বদ্ধ না। উইকিপিডিয়ান হিসেবে দায়ীত্ব হলো কপিরাইট নিবন্ধ বা কপিরাইট অংশ সরাসরি ডিলিট করে দেওয়া। আর পুনঃলিখন হলো ব্যক্তিগত জায়গা থেকে নিবন্ধের মানুষগুলোর প্রতি মহত্ব দেখানো। --নাহিদ হোসেন (আলাপ) ১৪:৫০, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
নাহিদ হোসেন ভাই, আমরাতো এটাই করছি। আপনার পয়েন্টটা কোথায় আসলে? কপিরাইট বাদ দিয়ে নিবন্ধ পূণঃলিখনের জন্যইতো এডিটাথন যা ইতিমধ্যে সবাই করছেন। --~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৮, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
জনাব বেনামী ব্যবহারকারী, বাংলা উইকিপিডিয়ার সাথে সরকারী তো কোন সম্পর্ক নাই। সরকার তার পূর্বের পদক্ষেপ নেওয়ার (অনুদান অনুমোদন করার) আগে বাংলা উইকি সম্প্রদায়ের মতামত, পরামর্শ বা অনুমোদনের অপেক্ষা করে নাই। আর আমাদের পদক্ষেপ নিতে তো আমরা দেরি করি নাই। সরকারের জন্য বাংলা উইকিপিডিয়ার কার্যক্রম বন্ধ করে অপেক্ষায় থাকতে হবে, এটি কোন যুক্তি হতে পারে না। সরকারের যদি শুভবুদ্ধির উদয়ের প্রচেষ্টা থাকে তাহলে সে পেছনের ইতিহাস ঘেঁটে দেখে নিতেই পারবে, আর্কাইভে সব আলোচনা তোলাই আছে। আর যদি প্রচেষ্টা না থাকে তাহলে পুরো উইকিপিডিয়া তালা মেরে রাখলেও কোন ফল হবে বলে মনে করি না। – তারুণ্য আলাপ • ১৬:০৬, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমারও মনে একই প্রশ্ন আসছে। ঠিক এই মুহুর্তেই এডিটাথন কেন? প্রচ্ছন্ন কোন দায়ভার কি সম্প্রদায় কাঁধ পেতে নিচ্ছেনা এক্ষেত্রে? ফেরদৌস • ১৬:৫৫, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ফেরদৌস ভাই, সবাই মিলে এই মহূর্তেইতো করছেন বা করছি হয় পূণঃলিখন বা অপসারণ। এটাতো সাথে সাথেই করতেছি এখন, এডিটাথনের তো এর থেকে কাজ অালাদা না, একই কাজ তাহলে সমস্যা দেখি না আমি। এডিটাথনটা দ্রুত দেওয়ার কারণ হলো, এই আগ্রহ থাকতে থাকতে সব নিবন্ধ যদি ঠিক হয়ে যায় এই আশায়। এডিটাথন পরেও করা যাবে তাতেও সমস্যা নাই। উপরে কয়েকজন বলছেন এডিটাথন করলে ভালো আবার পাতা তৈরির পর এখন আপত্তি। তাহলেতো এটা নিয়েও দেখি একটা মতামতে নিতে হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১১, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
যিনি আলোচনা শুরু করেছেন সম্ভবত তিনি হাসিব ভাই সম্পর্কিত মূল আলোচনাটি সম্পূর্ণ দেখেননি। সম্প্রতি সময়ে তার তৈরী ও সম্পাদিত নিবন্ধগুলোর অধিকাংশগুলোর কপিরাইট সংক্রান্ত সমস্যা রয়েছে। মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা নিবন্ধগুলোর কপিরাইট নিয়ে আগে কয়েকবার আলোচনা হয়েছিলো। সেই সময় কিছুটা ফেয়ার ইউজ এবং নিবন্ধগুলো প্রথমআলোর মতো হবে না এই মর্মে আলোচনা শেষ হয়েছিলো। যেহেতু এখন দেখা যাচ্ছে হাসিব ভাই সরকারী প্রকল্পের সাথে যুক্ত করে এগুলো তৈরী বা মান উন্নয়ন করছেন তাই এগুলোর ক্ষেত্রে ছাড়া দিতে কেউ আগ্রহী নই। আর যেহেতু অনেকগুলো নিবন্ধেই ৫০ভাগের বেশি কপিরাইট লেখা ব্যবহার হয়েছে তাই সেগুলো অপসারণ করা হলো সহজত কাজ। কিন্তু এতো নিবন্ধ একই সাথে অপসারণ না করে সকলে মিলে মান উন্নয়ের চেষ্টা করা হচ্ছে এবং আরও অন্যদের এখানো যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানানো হচ্ছে।
যারা মনে করছেন এডিটাথন এখন জরুরী না, তারা কি অনুগ্রহ করে জানাবেন এই এডিটাথন না করে অন্য কি কি উপায়ে এই নিবন্ধগুলো রক্ষা করা যায়। ---- নাসির খান সৈকতআলাপ • ১৭:১৪, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমার একটা অন্য মত আছে , যে তথ্যগুলি কপি পেস্ত জনিত কারণে অপসারণ করা হচ্ছে , সেটি না করে , সেই অনুচ্ছেদ কে একটু ভিন্ন ভাবে ভিন্ন ভাষায় লিখলেই কপিরাইটের সমস্যা হবে না। মুছে ফেলা ভাল অপশন নয়, কারণ তথ্যগুলিতো সঠিক। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:২০, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমি ব্যক্তিগতভাবে কপিরাইটযুক্ত সব নিবন্ধ মুছে ফেলার পক্ষে। কারণ উইকিপিডিয়ার নীতিমালা এটিই সমর্থন করে।
এক্ষেত্রে ইডিটাথন খুব ভালো একটি পন্থা, এর ফলে নিবন্ধগুলোকে খুব দ্রুতই ভালোভাবে উপস্থাপন করা সম্ভব হবে বলে আমার বিশ্বাস। --মাসুম-আল-হাসান (আলাপ) ১৮:৩৮, ১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আপনাদের আকুতি দেখে মনে হচ্ছে, “এই মুহূর্তে সবাই মিলে সম্পাদনা না করলে নিবন্ধগুলো আর কোনদিন বাঁচানো সম্ভব না!” বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় এর জন্য নিঃসন্দেহে একটা বড় ক্রান্তি মুহূর্ত। আমি বিশ্বাস করি যতজন আলোচনায় অংশ নিয়েছে তার চাইতেও কয়েক গুন বেশি পরিমানে আমার মতো নিরব দর্শক আপনাদের এই আলোচনা, কার্যক্রম নিরবে দেখছে। এরকম সেনসিটিভ একটা সময়ে সম্প্রদায় কে আরো বেশি ম্যাচিউর হওয়ার দরকার ছিলো বলে মনে করছি। আর ফেরদৌস এর মতো আমারো মনে হচ্ছে, ”ঠিক এই মুহুর্তেই এডিটাথন কেন? প্রচ্ছন্ন কোন দায়ভার কি সম্প্রদায় কাঁধ পেতে নিচ্ছেনা এক্ষেত্রে?” 103.106.236.129 (আলাপ) থেকে ০৩:৫৫, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।
জনৈক নিরব দর্শক, আপনার নিরবতা ভাঙার জন্য ধন্যবাদ। আমি অবাক হতে বাধ্য হচ্ছি ইদানিং আলোচনাসভায় বেনামী ব্যবহারকারী মন্তব্য বেড়ে যাওয়ায়। যাইহোক, যারা বাংলা উইকিপিডিয়ার নিরব দর্শক নন তাদের কাজের ধরনটিই হচ্ছে হাত গুটিয়ে বসে না থেকে কাজে নেমে পড়া। কপিরাইট লঙ্ঘনের বিষয়টি সামনে আসার পর অভিযুক্ত নিবন্ধগুলোকে চিহ্নিত করে অপসারণের কাজ যখন শুরু হল তখন এই 'সবকিছু এত দ্রুত কেন হচ্ছে' টাইপ প্রশ্নগুলো কিন্তু আসে নাই। বা সম্প্রদায় দ্রুততম সময়ে সর্বসম্মতিক্রমে প্রশাসকত্ব বাতিলসহ ব্যবহারকারীকে অসীম বাধাদানের সিদ্ধান্তগ্রহণ করে বাস্তবায়ন করে ফেললে তখনও 'সম্প্রদায়ের ম্যাচুরিটি' নিয়ে প্রশ্ন উঠে নাই। আমার মনে হয় বাংলা উইকিপিডিয়া নিরব দর্শকদের পপকর্ন সহযোগে 'বিনোদন উপভোগ' করার উপযুক্ত যায়গা নয়?! সক্রিয় উইকিপিডিয়ানই জানেন একটা নিবন্ধ লিখতে কি পরিমাণ শ্রম ব্যয় হয়। নিবন্ধসমূহ উইকিপিডিয়ানদের সন্তানতূল্য। এর প্রতি কালিলেপনকারীকে কঠোর শাস্তি দিতে যেমন সম্প্রদায়কে দ্বিতীয়বার ভাবতে হয় নি, তেমনি সমস্যাযুক্ত নিবন্ধগুলো পুনর্লেখন / পুনর্নির্মানে সক্রিয় উইকিপিডিয়ানরা ব্যতিব্যস্ত হবেন সেটাই তো স্বাভাবিক, তাই না? – তারুণ্য আলাপ • ০৪:২৩, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
নিবন্ধগুলোকে আমরা আরো কিছুটা সময় পর উইকিপিডিয়ায় ফিরিয়ে আনতে পারি না? মুছে ফেলা যেকোনো নিবন্ধ যেকোন সময় ফিরিয়ে আনা যায়; কাজেই আপাতত এগুলো মুছে ফেলাই যৌক্তিত। কারণ, অর্থ গ্রহণ করে কাজ করায় কর্মীকে বাধা দিলেন - শাস্তি দিলেন অথচ তার কর্মকে মেনে নিয়ে রেখে দিলেন কেন? বিষয়টা কেমন যেন লাগে। আরেকটি বিষয় হলো, সরকারি অনুদান পাওয়ার জন্য নিবন্ধগুলোকে উইকিপিডিয়ায় থ্কতে হবে - এখন অপরাধ করার পরও সেই নিবন্ধ কেন রাখবো আমরা? যদি রাখতে হয়ও - তাহলে একটি সময়সীমা নির্ধারণ করে তার পর এগুলোকে যুক্ত করা হৌক; এখনই এগুলোকে আনার পক্ষে নই আমি। নিবন্ধগুলোকে প্রমাণক হিসাবে পেশ করে অর্থ নেয়া হবে - যদি নিবন্ধগুলো না-থাকে তবে অর্থ ছাড় করা হবে না। এখন কথা হলো, আমরা কেন অর্থ ছাড় করার সুযোগ দেবো বা এই দায় নিজেদের কাধে তুলে নেবো? - Ashiq Shawon (আলাপ) ০৮:১৯, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আপনার কথায় যুক্তি আছে। কিন্তু আমার ব্যক্তিগত অভিমত সরকার বাহাদুরের কর্মীবাহিনী যদি অর্থ ছাড় করতেই চান তাহলে তা এমনিতেই হবে। তাদের তখন প্রমাণ-সাবুদ লাগবে না। আমার ধারণা তাদেরকে পুরাতন স্ক্রিনশট কাগজের উপর প্রিন্ট করে জমা দিলেও টাকা দিয়ে দিবে। তাছাড়া খেয়াল করে দেখবেন মুক্তিযোদ্ধা সংক্রান্ত ফান্ডটিতে কিন্তু 'প্রদত্ত অর্থ' শব্দটি লেখা। আর সাংসদদের নিবন্ধ প্রকল্পে 'বরাদ্দকৃত অর্থ' লেখা। আর আমি দু'টি তালিকাতেই এমন সব নাম এবং প্রকল্প দেখেছি যে সেখানে ঠগ বাছতে গেলে গা উজাড় হয়ে যাবে। আইসিটি ডিপার্টমেন্ট আর নিজের দুর্বলতা ঢাকতেই হোক আর দূর্নীতি ঢাকতেই হোক, এই বিষয়ক সুরাহা করতে যে অনন্তকাল সময় নেবে সেটা নিশ্চয়ই কষ্টানুমান নয়। যাইহোক, সম্প্রদায়ের পক্ষ থেকে আমরা অবশ্য চুপচাপ বসে না থেকে আরেকটা কাজ করতে পারি, বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের অফিসিয়াল OTRS ইমেইল ঠিকানা থেকে এই বিষয়টি জানিয়ে আইসিটি বিভাগকে ইমেইল করতে পারি। তাতে আমাদের পক্ষ থেকে পরিষ্কার করতে পারি যে যদি কোন নিবন্ধ যদি বাংলা উইকিপিডিয়ায় পাওয়াও যায় সেটি স্বেচ্ছাসেবকদের করা, কোন ব্যক্তি বিশেষ বা কোন আর্থিক ক্যাম্পেইনের অংশ হিসেবে করা নয়। যদি কেউ দাবি করে যে এটি তার নিজের করা বা অর্থ খরচে প্রকল্পের অধীনে করা তাহলে তা সর্বৈব মিথ্যাচার এবং শাস্তিযোগ্য প্রতারণা। এইভাবে আমরা আমাদের অবস্থান পরিষ্কার করতে পারি। আমরা চুপ করে বসে থাকলে কারো কোন হেলদোল হবে বলে মনে করি না। বরং ধামাচাপা দেয়া সহজ হবে। – তারুণ্য আলাপ • ২২:১২, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এভাবে গণহারে নিবন্ধগুলো মুছে দেওয়ার পক্ষে নই। মানছি, হাছিব ভাইয়ের কাজটি ঠিক হয়নি; কিন্তু মুক্তিযোদ্ধারা দেশের শ্রেষ্ঠ সন্তান এবং তাঁদের এই সমৃদ্ধ বিশ্বকোষে স্থান পাওয়ার অধিকার রয়েছে। নিবন্ধগুলোতে প্রথম আলোর কৃতিত্ব স্বীকার করে নিয়ে এদেরকে দৃঢ়ভাবে উপস্থাপণ করতেই পারি। এইজন্য এডিটাথনের আয়োজনকে সাধুবাদ জানাই। -- আদিব (আলাপ) ১৬:১৬, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

নতুন অনেকেই হয়তো ভাবছেন কপিরাইট লঙ্ঘণের কারণে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধ অপসারণ করার অর্থ হচ্ছে সেগুলো উইকিপিডিয়াতে আর স্থান দেওয়াই হবে না। বিষয়ইটি মোটেও সেরকম নয়। খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধারা জাতীয় আবেগের কারণে নয় বরং উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতি অনুসারেই উইকিপিডিয়ায় স্থান পাওয়ার যোগ্য। এখানে ও আগের আলোচনার বিষয়বস্তু অতিরিক্ত কপিরাইট লঙ্ঘণ হয়েছে এমন নিবন্ধগুলো অপসারণ করে নতুন করে অন্য অবদানকারীর মাধ্যমে তৈরি করা যাতে কপিরাইট সংক্রান্ত সমস্যা অথবা আর্থিক সহায়তার মাধ্যমে তৈরির মতো কেলেঙ্কারির ভাগীদার যেনো নিবন্ধগুলো না হয়। ঐ নিবন্ধগুলো এখন অপসারণ হয়ে গেলেও অবশ্যই উইকিপিডিয়া সেগুলো থাকবে ও স্বেচ্ছাসেবী সম্পাদকরা তথ্যসূত্র পাওয়া সাপেক্ষে যথাসাধ্যভাবে তার মানোন্নয়নও করবেন।

আশা করি সবার এবার কনফিউশন দূর হয়েছে ও আবেগেও আর কোনো আঘাত আসবে না। সবার যেনো বিষয়টি চোখে পড়ে তাই হাইলাইট করে দিলাম কমেন্টের উপরের অংশ। আশা করি কেউ ব্যাপারটিকে বাজেভাবে নেবেন না। — তানভির • ০৮:১৬, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যগুলি যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনায় আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


নারী অবমাননা

স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রী থেকে শুরু করে গৃহবধুরাও অতিরিক্ত আয়ের জন্য এই কাজ করে থাকে। - বাংলাদেশে পতিতাবৃত্তি পাতাটিতে এই ধরণের এই বাক্যটি লিখা হয়েছে, বাক্যটি কি নারীঅবমাননামূলক নয়? আর যিনি পাতাটি বানিয়েছেন তিনি একজন অভিজ্ঞ লেখক, কিন্তু বাক্যটির ক্ষেত্রে তিনি কোনো তথ্যসূত্র দেননি। Fayaz Rahman (আলাপ) ১২:৪২, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFayaz Rahman: সংশ্লিষ্ট ব্যক্তিকে উল্লেখ করে উক্ত নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করা উচিত। আফতাব (আলাপ) ১৩:১১, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
@আফতাব ভাই, আমি সংশ্লিষ্ট ব্যক্তির আলাপ পাতায় বক্তব্য দিয়েছি বাক্যটি সম্পর্কে, দেখুন তো উনি উইকিপিডিয়া:শিষ্টাচার নীতি লংঘন করেছেন কিনা! Fayaz Rahman (আলাপ) ১৫:৩৬, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

মহিলা স্বাস্থবিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮

অক্টোবর মাসে "মহিলা স্বাস্থবিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮"--- শিরোনামে বাংলা উইকিতে (ভারতের বেশ কিছু ভাষার উইকিপিডিয়ার সঙ্গে) এডিটাথন শুরু হয়েছে। এই এডিটাথনের ব্যানার বাংলা উইকিতে তৈরি করা প্রয়োজন। এই কাজে পারদর্শি ব্যক্তি বর্গের অনুরোধ করছি ব্যানার তৈরির বিষয়ে। অন্য উইকিতে ব্যনার তৈরিতে সম্পর্ন হয়েছে শুধু বাংলা উইকিতেই হয় নি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৮:৪৯, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ধন্যবাদ শুভেন্দু। ব্যানারটির বাংলা বিষয়বস্তু নীচে দিলাম

বাংলা উইকিপিডিয়াতে মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ তৈরি ও সম্প্রসারণের জন্য একটি এক মাস ব্যাপী অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে।

অবশ্যই যোগদান করুন।


সময়সীমা ১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর ২০১৮

--সুমিতা রায় দত্ত ১৯:৩৩, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

 করা হয়েছে আফতাব (আলাপ) ২১:৫৪, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আফতাব আপনাকে ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ০৪:৪৭, ৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Reminder: ১০ অক্টোবর ২০১৮ নির্দিষ্ট ১ ঘণ্টার জন্য উইকিতে সম্পাদনা বন্ধ রাখুন

১২:০৩, ৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Publishing

Publishing > প্রকাশন, Publishing > প্রকাশনা। কোনটি সঠিক? ~মহীন (আলাপ) ০৫:২২, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Publication > প্রকাশন; Publishing > প্রকাশনা। তবে, সম্পূর্ণ বাক্যটি লিখলে মন্তব্য করতে সুবিধে হতো! - Suvray (আলাপ) ১৬:২৫, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray: এখানে দেখুন~মহীন (আলাপ) ১৬:৩০, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
উদাহরণ প্রয়োগে ধন্যবাদ! এক্ষেত্রে ‘Publishing > প্রকাশন’ যুৎসই/মানানসই!! - Suvray (আলাপ) ১৬:৫০, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ! ~মহীন (আলাপ) ১৬:৫৪, ৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

একিউএম বদরুদ্দোজা চৌধুরী

একিউএম বদরুদ্দোজা চৌধুরী পাতার ইংরেজী এবং বাংলা পাতায় উনার মূল পরিচয়ে দুরকম তথ্য আছে। একটাতে উনাকে ১৩ তম প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করা আছে, আর আরেকটাতে ১৪ তম প্রেসিডেন্ট হিসেবে উল্লেখ করা আছে। অভিজ্ঞ কেউ কি এটা ঠিক করে দিবেন? --নাহিদ হোসেন (আলাপ) ১৪:৫৫, ৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ অফলাইন এডিটাথন

সুধী,

আগামীকাল উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ উপলক্ষ্যে একটি অফলাইন এডিটাথনের আয়োজন হয়েছে। তারিখ ১০ অক্টোবর, ২০১৮, সময় বিকেল ৩টা থেকে ৫টা। স্থান কলেজ স্ট্রীর্ট ক্যাম্পাস, মূল লাইব্রেরী, কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এতে অংশগ্রহণ করবেন। যারা নতুন সম্পাদক হিসাবে যোগ দেবেন। স্বেচ্ছাসেবক হিসাবে আপনারা স্বাগতম। আউটরিচ কোঅর্ডিনেটর ব্যবহারকারী:Marajozkee। দেরীতে জানানোর জন্য আন্তরিক ভাবে দুঃখিত। ভবিষ্যতে এরকম হবে না আশা রাখি। মেটা পাতার সংযোগ এটি

সুমিতা রায় দত্ত ০৮:১৭, ৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অফলাইন এফিটাথনের জন্য শুভ কামনা রইল। আশা করছি এখান থেকে কিছু নিয়মিত উইকিপিডিয়ান আসবে। S Shamima Nasrin (আলাপ) ০৬:০৮, ১০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ S Shamima Nasrin আমরাও সেইরকমটি আশা করছি। আপনাকে এই উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ অভিযানে অংশগ্রহণের জন্য ধন্যবাদ।

সুমিতা রায় দত্ত ০৬:১২, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

শিরলেই দই

শিরলেই দই শিরোনামে এর আগেও বেশ বেশ কয়েকবার মাত্র আধ লাইন এর নিবন্ধ সাবমিট করা হয়েছে আইপি থেকে। আবারো আজকে এই শিরোনামে পাতা সাবমিট করা হয়েছে। এ ব্যাপারে একটু দেখবেন কি? --নাহিদ হোসেন (আলাপ) ১৬:১৬, ১০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বাংলাদেশ সেনাবাহিনীতে নারী নিবন্ধ প্রসঙ্গে

বাংলাদেশ সেনাবাহিনীতে নারী নিবন্ধটিতে যথাযথ তথ্য ও তথ্যসূত্রের ঘাটতি রয়েছে। নিবন্ধটি বড়জোর বাংলাদেশ সেনাবাহিনী নিবন্ধের একটি অংশ হিসেবে রাখা যায়। কেউ একজন দয়া করে ব্যাপারটি দেখবেন কি? ধন্যবাদ। S Shamima Nasrin (আলাপ) ১৭:৫৪, ১০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS Shamima Nasrin: নিবন্ধ এখনো আলাদা ভাবে রাখার মতো কনটেন্ট নাই. আমার ও তাই মত. --নাহিদ হোসেন (আলাপ) ১৫:২৮, ১১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
পুনঃনির্দেশ করে দেয় উচিত নয় কি? নিবন্ধটির আলাদা হয়ে থাকার যোগ্যতা নেই।--- রাফি (আলাপ) ০৪:৩৩, ১৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষ থেকে আহ্বান

সুধী, পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়া সম্প্রদায়ের সকলকে ২০১৯ সালের কার্যকলাপের জন্য প্রকল্প জমা দেওয়ার আহ্বান করা হচ্ছে। এই পাতায় আপনারা আগামী এক বছরে কি উইকিমিডিয়া প্রকল্প রূপায়িত করতে চান, তাতে কত আনুমানিক খরচ হতে পারে, এই প্রকল্প থেকে উইকিমিডিয়ার কি লক্ষ্য পূরণ হবে, ইত্যাদি বিস্তারিত ভাবে জানান। আপনাদের প্রস্তাবিত প্রকল্প বিবেচনা করেই ইউজার গ্রুপের তরফ থেকে উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিকট হতে র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করা হবে এবং তা গৃহীত হলে আপনাদের প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ হবে। দয়া করে মনে রাখবেন, আনুমানিক লক্ষ্য পূরণ করে প্রকল্প সম্পন্ন বলে ঘোষণা করলে ও সমস্ত রসিদের স্ক্যান জমা দিলে তবেই ইউজার গ্রুপ থেকে প্রকল্প খরচ পাঠিয়ে দেওয়া হবে, তার আগে নয়। যে কোন কারণে তা পূরণে ব্যর্থ হলে, ইউজার গ্রুপ খরচ পাঠাতে দায়বদ্ধ থাকবে না। আগামী এক মাস ধরে আপনাদের বিস্তারিত প্রকল্প জমা নেওয়া হবে। ধন্যবাদান্তে, -- পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের পক্ষে থেকে বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৪১, ১২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আজাকি প্রসঙ্গে

ইংরেজি উইকিতে আজাকির সাথে ছবি সংযুক্ত থাকলে ব্রাকেটে pictured শব্দটি থাকে। বাংলা উইকিতে থাকে না কেন? বা আমরা কি এই নিয়ম করতে পারি না?--- রাফি (আলাপ) ১৯:৪৪, ১৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এটি দিয়ে দেয়া উচিত আমার মতেও। আমি দু/একটাতে মনে হয় করেছিলামও। যে ছবিটি থাকবে তার হুকে শুধু ব্র্যাকেটে উল্লেখ করে দিলেই হবে ‘ছবিতে’। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২৮, ১৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ওভারিয়ান সিস্ট দ্রুত অপসারণ ট্যাগ

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ র তালিকার ওভারিয়ান সিস্ট নিবন্ধটি ব্যবহারকারী:Nettime Sujata অনুবাদ করছিলেন। তিনি একজন নতুন ব্যবহারকারী এবং ডেস্কটপ থেকে কাজ করেন। তিনি কন্টেনড় ট্রান্সলেসানের ফরম্যাট ব্যবহার করলেও নিজে অনুবাদ করেন। তাঁর ডেস্কটপটটিতে কিছু সমস্যা হওয়ায় ভুলবশত তিনি ভুল অনুবাদসহ প্রকাশিত করে ফেলেন এবং ব্যবহারকারী:তুষারের প্রেম জুয়েল নিবন্ধটি ধ্বংসপ্রবণতামূলক কিছু যোগ করেন। পরে ব্যবহারকারী:RockyMasum নিবন্ধটি দ্রুত অপসারণের প্রস্তাব রাখেন। আমাকে ব্যবহারকারী:Nettime Sujata বিষয়টি জানালে আমি তাঁকে নিবন্ধটি বিষয়বস্তু ডিলিট করে দ্রুত সঠিক করতে বলি। তাতে ভুলবশত দ্রুত অপসারণ ট্যাগটি ডিলিট হয়ে যায় যার জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। ব্যবহারকারী:Nettime Sujata কে আমি কনটেন্ট ট্রান্সলেসান ব্যবহার করতে মানা করেছি। এই অনিচ্ছাকৃত ভুলের জন্য আমি দুঃখিত। সুমিতা রায় দত্ত ০৬:০৯, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অসুবিধা নেই। যে সক একাউন্ট থেকে ধ্বংপ্রবণতা চালানো হয়েছিলো সেটি বাধাদান করা হয়েছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৯, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
খেলাঘর ব্যবহার করার ব্যাপারে উৎসাহ প্রদান করা যেতে পারে। এতে করে নতুন পুরাতন সবার ই এ জাতীয় সমস্যার সমাধান হবে। --NahidHossain (আলাপ) ০৩:৪৬, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া নিয়ে যৌথ প্রকল্পের আইডিয়া প্রসঙ্গে

প্রিয় সবাই, আপনারা ইতিমধ্যে অনেকেই জানেন দৈনিক প্রথম আলো সম্প্রতি তাদের পত্রিকায় প্রকাশিত খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে করা ‘তোমাদের এ ঋণ শোধ হবে না’ ধারবাহিক সকল প্রতিবেদন (৬০০টির বেশি) উইকিপিডিয়াতে ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে অবমুক্ত করেছে। এ সংক্রান্ত বৈঠকে উইকিমিডিয়া বাংলাদেশ ও প্রথম আলো যৌথভাবে উইকিপিডিয়া নিয়ে কিছু প্রকল্প হাতে নিতে পারে কিনা সে ব্যাপারেও কিছুটা কথা হয়েছে। এ লক্ষে আমরা উইকিপিডিয়া নিয়ে কি কি যৌথ প্রকল্প/অনুষ্ঠান করা যায় সে ব্যাপারে আইডিয়া সংগ্রহ করছি। সবার আইডিয়া একত্রিত করে অামরা সেগুলো দু পক্ষ বসে কি করা যেতে পারে বা না যেতে পারে সে ব্যাপারে অালোচনা করবো। আমরা, উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কেও আলোচনায় আমন্ত্রণ জানাচ্ছি। আপনার কাছে কোন প্রকল্পের আইডিয়া বা পরামর্শ বা মতামত থাকলে দয়া করে আগামী ২৬ তারিখের মধ্যে তা তুলে ধরুন। এছাড়া, আগামী সপ্তাহে কোন একদিন আমরা সবাই নিজেদের মধ্যে আলোচনার জন্য অনলাইন মিটিং করতে পারি। অনলাইনে আইডিয়া সংগ্রহ করার পর অামরা উন্মুক্ত অফলাইন মিটআপ করে সেগুলোর একটি খসরা তৈরি করবো। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৪১, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

মন্তব্য যৌথ প্রকল্পের মাধ্যমে সৃষ্ট নিবন্ধের নিম্নভাগে কি সহযোগী প্রতিষ্ঠানের ক্রেডিট উল্লেখের ব্যবস্থা থাকতে হবে? ফেরদৌস • ১৭:০৯, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আপনি প্রতিবেদন সিসিতে দেয়া আর যৌথ প্রোগ্রাম এক করে ফেলেছেন। আমরা এরপূর্বে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যেমন পার্টনারশীপে প্রোগ্রাম করেছি (বাংলা উইকি দশ বছর পূর্তি উদাহরণস্বরুপ, উইকি লাভস মনুমেন্টস প্রথমটা) তেমন প্রোগ্রাম। নিবন্ধে আবার নাম থাকবে কেন। এটা অনলাইন নিবন্ধ প্রতিযোগিতা টাইপের কিছু হতে পারে বা অফলাইন আউটরিচ অনুষ্ঠান হতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪২, ১৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
মন্তব্য যদি সম্ভব হয়, বোধহয় কিছু ছবিও প্রথম আলোর কাছ থেকে সংগ্রহ করা যায়। হুমায়ুন ফরীদির মতো অভিনেতার ছবি উইকিপিডিয়াতে নাই। এরকম একটা প্রজেক্ট নেয়া যেতে পারে। এছাড়াও, প্রথম আলো স্কুল পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করেও অভিজ্ঞ। স্কুল পর্যায়ে "ভাষা প্রতিযোগ" টাইপের একটি অফলাইন উইকিপিডিয়া সম্পাদনা প্রতিযোগিতা করা যায়। এক্ষেত্রে অবশ্য খুব সম্ভবত বেসরকারী স্পন্সর প্রয়োজন। শুধুমাত্র একটি প্রস্তাবনা দিয়ে রাখলাম মাত্র। S Shamima Nasrin (আলাপ) ০৮:৫৭, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
হ্যাঁ, সেটা তারা বলেছে যে, আমরা তাদের ছবি ও আরও অন্যান্য কনটেন্ট দিতে প্রস্তুত আর সেগুলোই যৌথ প্রকল্পের মাধ্যমে কিভাবে নেয়া যায় এবং তাছাড়া আরও কি কি প্রকল্প হাতে নেওয়া যায় সে বিষয়গুলোর আইডিয়াই আসলে আমাদের প্রয়োজন। ভাষা প্রতিযোগ টাইপের প্রকল্প হাতে নেওয়া যেতে পারে সেটাও ভালো একটি প্রস্তাব। আলোচনা তাদের সাথে এগিয়ে গেলে প্রকল্প নিয়ে তারপর কোন কোন প্রকল্পের জন্য স্পনসর প্রয়োজন হতে পারে সেটা নির্ণয় করা যাবে তখন অবস্থা বুঝে ব্যবস্থায় আশাকরি নেওয়া যাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৪৮, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
প্রথমআলো বন্ধুসভা একটা ভালো প্লাটফর্ম হতে পারে। ওদের প্রোগ্রামে উইকিপিডিয়ার একটা পার্ট বা অন্ততঃ উইকিপিডিয়ান এর অংশগ্রহন রাখলে আরো বেশি কন্ট্রিবিউটর আকর্ষন করা সম্ভব। --NahidHossain (আলাপ) ০৩:৪৯, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

সাহায্য করুন

"First past the post system of election", "Parallel voting system", "Party-list proportional representation" -এই শব্দগুলোর বাংলা পরিভাষা কী হতে পারে? -- আদিব (আলাপ) ১৬:১৭, ২০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ঘোষিত সিদ্ধান্ত ব্যাতিরেকেই নিবন্ধ অবলোপন

দেখা যাচ্ছে শেষ পর্যন্ত মোস্তফা কামাল (সাহিত্যিক ও সাংবাদিক) শীর্ষক নিবন্ধটি অপসারণ করা হয়েছে। এ অপকর্মটি কে সাধন করলেন তা সহসা বোঝা যাচ্ছে না। যাই হোক, অপসারণ করা হয়েছে এটাই মোদ্দা কথা। কেন অপসারণ করা হলো? Notability যথেষ্ট নয। কার মতে? এ পাতায় যাদের মত রয়েছে তাদের মত হিসেবে নিলে দেখা যায় অপসারণের পক্ষে ব্যক্তিমতের সংখ্যা বেশী নয়— যারা অপসারণের পক্ষে তারা প্রয়োজনীয় যুক্তি-তর্ক দিতেও ব্যর্থ হয়েছেন। বলাবাহল্য, সকপাপেটিং-এর কারণে Notability হ্রাস পেতে পারে না, দুটি ভিন্ন বিষয়। (বোধিসত্ত্ব’র ভ্রান্ত মত দেখুন)। ব্যবহারকারী NahidSultan এর মত দেখুন:— এটিকে বিরূদ্ধতা হিসেবে গণ্য করা যায় না। Ashiq Shawon এটি একবার পুনরুদ্ধার করেছেন, তাই অনুমান করা যায় এ বিষয়ে তার সিদ্ধান্তহীনতা রয়েছে। আফতাবুজ্জামান অপসারণের পক্ষে মত দেন নি। আমি অপসারণের বিপক্ষে যুক্তি ও প্রমাণ তুলে ধরে ছিলাম। কেউ তার জবাব দিতে সক্ষম হন নি। একজন লেখকের Notability ৫-৬ জন ব্যক্তির/অলেখকের ভোটাভুটির ওপর নির্ভর করতে পারে না; সেটা হবে হাস্যকর প্রক্রিয়া। তবু দেখা যাচ্ছে এই ভোটাভুটিতে অপসারণের পক্ষে যথেষ্ট অভিমত পাওয়া যায় নি। তাহলে কেন অপসারণ করা হলো? মহীন আর Ashiq Shawon আপত্তির কারণে? যিনি এই পাতাটি অপসারণ করছি তার কাছে কৈফিয়ৎ দাবী করছি। তা না হলে ক্ষমতা অপব্যবহারের অভিযোগ না এনে উপায় থাকবে না। — EditBangla (আলাপ) ১৬:৩০, ২০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এটি দুঃখজনক যে, আমার ওপরের মন্তব্যটি নিবন্ধ অপসারণের প্রস্তাবনা পাতা থেকে অবলোপন করা হয়েছিল। রেকর্ড রাখার কারণে তা উদ্ধারণ করা হলো। কারণ আমার মন্তব্যে এটা পরিষ্কার যে অন্যায়ভাবে মোস্তফা কামাল (সাহিত্যিক ও সাংবাদিক) শীর্ষক নিবন্ধটি অপসারণ করা হয়েছে এবং সেক্ষেত্রে উইকিপিডিয়ার নীতি অনুসরণ করা হয় নি। যিনি তা করেছেন আমি তার কাছে কৈফিয়ৎ চেয়েছি। একজন ব্যবহারকারী হিসেবে, বিশেষ করে এ আলোচনায় অংশগ্রহণকারী হিসেবে, আমি উপযুক্ত ব্যাখ্যার দাবীদার। এটাই স্বাভাবিক। শাসক বা প্রশাসকদের কোনো কাজ (বা অপকর্ম) স্বেচ্ছাচারীতামূলক হলে তাকে জবাবদিহি করতে হবে। জবাবদিহিতার পরিবর্তে মন্তব্য মুছে দেয়ার এ রকম ঘটনা বিস্ময়কর। কেউ জবাবদিহিতার ঊর্ধে নয়। এ মন্তব্যটি আমি কোথায় করবো? অবলুপ্ত নিবন্ধের আলোচনার পাতায়? বিতর্ক কখন শেষ হলো? বিতর্কের ফলাফল যে “অবলোপন” সে সিদ্ধান্ত কে কখন কোথায় গ্রহণ করলো? যে বিতর্কের শেষে সিদ্ধান্তে উপনীত হওয়া যায় নি সে বিতর্ক closed হয়েছে এরকম অনুসিদ্ধান্ত কি স্বয়ংক্রিয়? — অতএব (ক) ব্যাখ্যা বা কৈফিয়ৎ দিয়ে প্রতিষ্ঠা করুন যে নিবন্ধ অবলোপনটি স্বেচ্ছাচারমূলক হয় নি, (খ) বিতর্ক শেষে গৃহীত বা উপনীত সিদ্ধান্ত লিপিবদ্ধ করুন এবং (গ) প্রতিক্রিয়ার জন্য তিন দিন অপেক্ষা করুন। তারপর বিতর্কটি অব্যাহত থাকতে পারে বা বন্ধ হতে পারে। যে বিতর্ক শেষ হয় নি অর্থাৎ সিদ্ধান্ত গৃহীত হয় নি, সে বির্তক বন্ধ হয়ে গেছে এ রকম ভাবা ভুল। — শাসক ও প্রশাসকরা জবাবদিহিতার ঊর্ধে এটা ভাবার সুযোগ নেই। Devil's advocacy বলে কথা আছে। এবং তা অনেকক্ষেত্রেই প্রাসঙ্গিক যেমন এক্ষেত্রে। বাংলা উইকিপিডিয়ার স্বার্থেই এ কাজটি করছি। এখানে পুনর্বাহাল লক্ষ্য নয়, জবাবদিহিতা প্রতিষ্ঠা করাই মূল লক্ষ্য। — EditBangla (আলাপ) ০০:৫১, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য এই দুটি অনুচ্ছেদ মূল বিতর্কে অন্তর্ভুক্ত করার প্রয়োজন রয়েছে। যিনি আর্কাইভ করতে পাারেন তিনি করতে পারেন। — EditBangla (আলাপ) ০১:৪৬, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: দয়া করে পরবর্তি সম্পাদনা শুরুর আগে উইকিপিডিয়া:ভদ্রতা, উইকিপিডিয়া:কোনো ব্যক্তিগত আক্রমণ নয়উইকিপিডিয়া:শিষ্টাচার এই পাতাগুলো ভালো করে পড়ে নিন। আপনার সম্পাদনার শুরু থেকেই লক্ষ করেছি আপনি ভদ্রতা বা শিষ্টাচার বজায় রাখতে পারছেন না। মনে রাখবেন ভদ্রতা উইকিপিডিয়ার একটি প্রধান মূলনীতি। দয়া করে শিষ্টাচার বহির্ভূত কাজ করে পরিবেশ নস্ট করবেন না। শুভ হোক আপনার উইকিপিডিয়া সম্পাদনা। ধন্যবাদ। --মাসুম-আল-হাসান (আলাপ) ০৫:১০, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমরা যেটা বলতে চাই অপরকে ব্যক্তি আক্রমণ না করেও সেটা খুব ভালোভাবে করা যায়। অবশ্য সবাই সেটা পারবে এমন নয়। বাই ডিফল্ট ম্যাকানিজম অনেক সময় আমরা অনেকেই কামড়ে বসি। কিন্তু উইকি হলো ভদ্রতা চর্চা করার স্থান। আমরা ভদ্রতা চর্চা করবো। আলোচনা করবো, একমত হবো, দ্বিমত হবো। অলেখকেরা একজন লেখকের উল্লেখযোগ্যতা নির্ধারণের মতো গর্হিত কাজ করেছেন। এবার লেখকদের উচিত তার উল্লেখযোগ্যতা আলোচনায় অংশ নেওয়া। কিন্তু সেটা কবে কোথায় কিভাবে হবে? ফেরদৌস • ১০:২৪, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
 :Gnome-edit-redo.svgRockyMasum: আপনার মূল্যবান ব্যক্তিগত পরামর্শ আমার আলাপ পাতায় দিন। লক্ষ্য করুন এখানে আলোচনার বিষয়বস্তু মোস্তফা কামাল (সাহিত্যিক ও সাংবাদিক) শীর্ষক নিবন্ধটি অপসারণ। এ বিষয়ে আপনার বক্তব্য থাকলে বলুন। ওপরে আমার তিনটি মন্তব্য রয়েছে। প্রথমটির শুরু “দেখা যাচ্ছে শেষ পর্যন্ত” — এখানে কোথায় ভদ্রতার বা শিষ্টাচারের ঘাটতি পেলেন? ২য় মন্তব্যর শুরুর অংশ “এটি দুঃখজনক যে,...”। এখানেই বা কোথায় ভদ্রতা বা শিষ্টাচার আমার নৌকা থেকে পড়ে গেল? ব্যক্তিগত আক্রমণই বা কোথায়? — দয়া করে pre-conceived idea বা notion থেকে মন্তব্য করবেন না বা পরামর্শ দেবেন না। ভিত্তিহীন অভিযোগ এনে পরিবেশ নস্ট করবেন না। উইকিপিডিয়ার নীতিগুলো পড়ুন এবং Letter ও Spirit বোঝার চেষ্ট করুন। সর্বোপরি, common sense প্রয়োগ করার চেষ্টা করুন। আমার কোনো মন্তব্যে ব্যক্তিগত আক্রমণ নেই। যাদের মন্তব্যে আছে তা আমি উল্লেখ করছি না কারণ তা স্বতঃস্পষ্ট। মোস্তফা কামাল (সাহিত্যিক ও সাংবাদিক) শীর্ষক নিবন্ধটি অপসারণ বিষয়ে আমার কৈফিয়ৎ তলবের কোন গ্রহণযোগ্য জবাব থাকলে এখানে বলুন। Gnome-edit-redo.svgFerdous: আমার দুটি মন্তব্যে অনেকগুলো বিষয় রয়েছে, কেবল একটিকে (অলেখকেরা একজন লেখকের উল্লেখযোগ্যতা নির্ধারণের মতো গর্হিত কাজ করেছেন) প্রাধান্য দিলে দিগ্‌ভ্রান্ত হওয়ার আশংকা থেকে যায়। — EditBangla (আলাপ) ০০:৪৮, ২২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgEditBangla: কিছু মনে করবেন না। আপনি এই সেকশনে সক্রিয়ভাবে লিখে যাচ্ছেন কিন্তু আপনার আলাপ পাতায় আমি বার্তা রেখেছি তার উত্তর দিচ্ছেন না। দয়া করে আপনার আলাপ পাতায় আমার করা প্রশ্নের উত্তর দিন। আপনার উইকিপিডিয়ায় সম্পাদনা শুভ হোক। ধন্যবাদান্তে - রাফি (আলাপ) ০৬:৫২, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০১৮

BNWIKI OAweek Edit-a-thon 2018 web banner.svg

সুধী,

আগামী ২২-২৮ অক্টোবর আন্তর্জাতিক উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০১৮ উপলক্ষ্যে উইকিপিডিয়ায় উন্মুক্ত প্রবেশাধিকার সম্পর্কিত নিবন্ধ তৈরি এবং সমৃদ্ধির উদ্দেশ্যে বাংলা উইকিপিডিয়ায় আগামীকাল থেকে সপ্তাহব্যাপী অনলাইন এডিটাথন শুরু হচ্ছে।

যোগ দিন - নিবন্ধ তৈরি করুন

আপনার উইকিসম্পাদনা আনন্দের হোক। ~মহীন (আলাপ) ১৭:৩৯, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

জানতে চাই

উইকিপিডিয়ায় মৃত ব্যক্তির নিবন্ধে কোন ছবি (ঐ ব্যক্তির) Fair use হিসেবে ব্যবহার করা যাবে? এই ক্ষেত্রে প্রথম আলো বা জাতীয় দৈনিক পত্রিকার ছবিগুলো কি ব্যবহার করা যাবে? - রাফি (আলাপ) ০৬:৪৪, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

হ্যাঁ, ব্যক্তি মৃত হলে ফেয়ার উইজ প্রযোজ্য তবে যদি মুক্ত ছবি না থাকে তখনই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:২৯, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: অনেক ধন্যবাদ। তবে ছবির কিলোবাইট নিশ্চয় কমিয়ে আপলোড করতে হবে?- রাফি (আলাপ) ১১:১৫, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
হ্যাঁ, সর্বনিম্ন এবং ছবি শুধুমাত্র নিবন্ধটিকে আইডেন্টিফাই করার জন্য ব্যবহার করা যাবে (অধিকাংশক্ষেত্রে তথ্যছকে)। নিবন্ধ সাজানোর জন্য ফেয়ার ইউজের অনেকগুলো ছবি ব্যবহার করা যাবে না।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২১, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: শওকত আলী নিবন্ধে আমি একটি ছবি যুক্ত করেছি। এই জন্যেই সাহায্য চেয়েছিলাম। ছবিটির আপলোড করা বা নিবন্ধে ব্যবহার করা; সব ঠিক ঠাক ভাবে হয়েছে কি?- রাফি (আলাপ) ১২:৩৮, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
ঠিক হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩৬, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বিভিন্ন তালিকার নামে নিবন্ধ

বিভিন্ন তালিকার নামে অনেক নিবন্ধ দেখা যায় যেমনঃ ময়মনসিংহ বিভাগের মসজিদের তালিকা। এসব তালিকা বিষয়শ্রেণী যুক্ত করে খুব সহজে করা যায়, সেখানে আলদা নিবন্ধ থাকার আদৌ কোন প্রয়োজন আছে? সবার মতামত আশা করছি। ধন্যবাদ।-মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৫৫, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন - রাফি (আলাপ) ০৩:০৫, ২৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
এতোগুলো মসজিদের নাম তালিকাভুক্ত করা সম্ভব নয় এবং তারচেয়ে বড় কথা দিন দিন এর সংখ্যা বাড়বেই। - রাফি (আলাপ) ০৩:০৭, ২৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন -- আদিব (আলাপ) ০৪:২৭, ২৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
একদম প্রয়োজন নেই তা বলা উচিত নয়। আমি থাকতে অসুবিধা দেখি না। নিবন্ধে কিছু সূত্র যোগ করে দিলেই হয়। --আফতাব (আলাপ) ১৫:৩৬, ২৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
দয়া করে কোনো মন্তব্য করার আগে নীতিমালা পড়ে নিন। https://en.wikipedia.org/wiki/Wikipedia:Stand-alone_lists --জয়ন্ত (আলাপ - অবদান) ১৯:৩৩, ২৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
খুব সংক্ষেপে নীতি হল, তালিকা রাখা যাবে, কারণ তালিকাকেও একটি নিবন্ধ ধরা হয় । তবে, যে বিষয়ের তালিকা , সেই তালিকায় অবস্থিত প্রতিটি বিষয়কে উল্লেখযোগ্য হতে হবে ও তার নিবন্ধও বর্তমান থাকতে হবে। যেমন , ময়মনসিংহ বিভাগের মসজিদের তালিকা তে অবস্থিত প্রতিটি মসজিদকে উল্লেখযোগ্য হতে হবে ও প্রতিটি মসজিদ এর নিবন্ধ থাকবে হবে। তবেই তাড়া সেই তালিকাতে স্থান পাবে। যেমন ভাবআরও একটি তালিকা করা যায় , বাংলাদেশের প্রধানমন্ত্রীদের তালিকা । এক্ষত্রে অবশ্যই তালিকায় অবস্থিত প্রতিটি প্রধানমন্ত্রীকে উল্লেখযোগ্য হতে হবে ও নিবন্ধ থাকতে হবে। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৯:৪৮, ২৪ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgJayantanth: ঠিক আছে। বুঝতে পেরেছি। এরপরে অবশ্যই নীতিমালা ভালোভাবে পড়ে নিব। আপনাকে ধন্যবাদ। - রাফি (আলাপ) ১৩:৫৮, ২৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

[উইকিউপাত্তের ষষ্ঠ জন্মদিন] লেবেল-আ-থন, ​চট্টগ্রাম

Wikidata-logo-bn.svg

সুধী,

উইকিউপাত্তের ষষ্ঠ জন্মদিন উপলক্ষ্যে আগামী ২৬ অক্টোবর ২০১৮ অনুষ্ঠিত হবে উইকিউপাত্ত লেবেল-আ-থন, চট্টগ্রাম। এর মাধ্যমে চট্টগ্রাম সম্পর্কিত বিষয়ের বাংলা লেবেলহীন আইটেম এবং সম্পর্কিত অন্যান্য তথ্য উইকিউপাত্তে অন্তর্ভুক্ত করা হবে।

বিস্তারিত: Wikidata:Sixth Birthday/Label-a-thon, Chittagong

সম্ভাব্য বিষয়ভিত্তিক তালিকা দেখুন এখানে

লেবেল-আ-থনে যে কেউ যে কোনো স্থান থেকে অংশ নিতে পারবেন। সকলের সক্রিয় অংশগ্রহণ আশা করছি।

শুভেচ্ছা,

~মহীন (আলাপ) ১৯:০০, ২৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের অনলাইন মিটিং-এ স্বাগতম

প্রিয় সবাই, এরপূর্বে আমরা বাংলা উইকিপিডিয়া নিয়ে কি প্রকল্প হাতে নেওয়া যায় সেগুলোর আইডিয়া সবার কাছে আহ্বান করেছিলাম। অনেকেই দিয়েছেনও, আপনাদের সবাইকে ধন্যবাদ। আমরা এ ব্যাপারে গুগল হ্যাংআউটে একটি অনলাইন মিটিং করতে চাই। এই অনলাইন মিটিং এর উদ্দেশ্য দুটি,

  • প্রথমত, অনেকদিন যাবত সম্প্রদায়ের সবার সাথে অনলাইন কোন মিটিং হয় না (সবার পক্ষে অফলাইন মিটআপে আসাও সম্ভব হয় না) সুতরাং এটা আড্ডা হিসেবেও বিবেচিত হতে পারে। সুতরাং আপনার কাছে কোন আইডিয়া না থাকলেও সমস্যা নাই, উইকিপিডিয়া নিয়ে এমনি আলাপ হবে। অফলাইনের পাশাপাশি অনলাইনেও এ ধরণের আড্ডা যাতে নিয়মিত আয়োজন করা যায় সে ব্যাপারেও একটি ধারণা হবে।
  • দ্বিতীয়ত, বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে উইকিপিডিয়া নিয়ে আউটরিচ বা অনলাইন যৌথ অনুষ্ঠান করতে চাইলে সেগুলো আরও ভালোভাবে কিভাবে করা যায় সে ব্যাপারে সম্প্রদায়ের আইডিয়া/মতামত/পরামর্শ সংগ্রহ করা।

বাংলা উইকিপিডিয়ার ব্যাপারে আগ্রহী যে কেউ অংশ নিতে পারেন (তবে ২৫ জনের বেশি হ্যাংআউটে গ্রুপ কল করা যায় না, এরচেয়ে বেশি হবে না বলেই বিশ্বাস)।

  • তারিখ: ২৭শে অক্টোবর
  • সময়: রাত ৯টা থেকে ১১টা (বাংলাদেশ সময়)
  • হ্যাংআউট লিংক: মিটিং-এ অংশ নেয়ার লিংক (কলে অংশ নিতে সমস্যা হলে আমাকে মেইল করতে পারেন, আমি ইনভাইটেশন লিংক পাঠাবো)

সবশেষে, আজ ২৬শে অক্টোবর অফলাইন নিয়মিত আড্ডার অংশ হিসেবে যথারীতি বিকাল ৪টায় শাহাবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সামনের চত্ত্বরে উইকিপিডিয়া আড্ডা অনুষ্ঠিত হবে। আগামী ২৯ তারিখ যেহেতু উইকিমিডিয়ার আরও একটি প্রকল্প উইকিউপাত্তের ৬ষ্ঠ জন্মদিন সেহেতু আমরা ছোটখাটো একটা কেকও কাটবো আড্ডায়। এখানেও সবাইকে আমন্ত্রণ। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৫৭, ২৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Fayaz Rahman আইডি

আমি বিশাল খানের সকপাপেট, আমার Fayaz Rahman আইডিতে আমি কোনো অপরাধ করিনি, তাও নাহিদসুলতান ভাই আমাকে ঐ আইডিতে ব্লক করে রেখেছেন তাই আমি এখন রাগ ঝাড়ছি বিভিন্ন আইডি (আরো সকপাপেট) বানিয়ে, আমি আশা করছি Fayaz Rahman আইডিটা খুলে দেওয়া হবে কারণ আমি ঐ আইডি দ্বারা কোনো ভ্যান্ডালিজম করিনি। সঙ্গে সঙ্গে আমার আইপি এ্যাড্রেসটাও খুলে দিতে হবে, আমি উইকিপিডিয়াকে ভালোবাসি। সায়েদ হোসেন (আলাপ) ১১:০২, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

সায়েদ হোসেন আপনি বেশ কিছু নিবন্ধে ও আমার আলাপ পাতাতে এবং বেশ কিছু উইকিপিডিয়ানদের আলাপ পাতাতে নগ্ন ছবি ও কুরুচিকর বার্তা যোগ করেছে। এগুলি সব অপসারণ করুন।খাঁ শুভেন্দু (আলাপ) ১১:৪০, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আপনি বারবার উইকির ক্ষতি করে ক্ষমা চাইলেই ক্ষমা পেতে পারেন না। আপনার ফায়েজ রহমান অ্যাকাউন্ট বাধা দেয়ার পর আপনি আবার অ্যাকাউন্ট খুলে ধ্বংসপ্রবণ কাজ শুরু করেছেন। আপনি যদি তা না করে আমাদের সাথে যোগাযোগ করতেন তবে হয়তো বিবেচনা করা যেত। আপনি উইকি ভালোবাসেন বলছেন কিন্তু আপনার কাজে তো তা প্রমাণ পাচ্ছি না। আপনাকে কিভাবে বিশ্বাস করব? এর আগে ফেব্রুয়ারিতে আপনি আমাকে ধ্বংসপ্রবণ কাজ না করার কথা দিয়েছিলেন কিন্তু আপনি ১ মাস না যেতেই সেই কাজ আবার করছেন। আপনি কি সত্যিই বাংলা উইকি ভালোবাসেন? তবে কি পারবেন এখন থেকে ধ্বংসাত্মক কাজ বাদ দিতে? পারলে আমাদের না জানিয়ে করে দেখান। আর কোন ধ্বংসপ্রবণতা নয় এমনকি যদি আপনার অ্যাকাউন্ট বাধা দেয়াও হয়। আফতাব (আলাপ) ১৪:৫২, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

একটি সম্পূর্ন নতুন পাতা

একটি সম্পূর্ন নতুন পাতা কিভাবে এডিটিং শুরু করতে পারি? — জুনাইদ বিন কায়েস (আলাপঅবদান) ০৬:৪৯, ৩১ অক্টোবর ২০১৮‎ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgজুনাইদ বিন কায়েস: উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন? দেখুন। এতে কোন কিছু বুঝতে সমস্যা হলে নির্দ্বিধায় জানাতে পারেন। শুভ হোক আপনার উইকিপিডিয়া সম্পাদনা।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৭:৩৫, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বিষয়: ওয়েবপেজ তথ্যসূত্র

World Culture Encyclopedia-এ যে "নিবন্ধ"গুলো আছে সেগুলো কী উইকিপিডিয়ার নিবন্ধে তথ্যসূত্র হিসাবে ব্যবহার করা যাবে? জানালে বাধিত হব। ধন্যবাদান্তে য় (আলাপ) ১৮:০০, ১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

তথ্যসূত্র হিসাবে ব্যবহার করতে কোন সমস্যা দেখি না। যাচাইযোগ্যতা নির্ণয়ের জন্য উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা দেখুন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৮:১৫, ১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ। য় (আলাপ) ০৭:৩৭, ৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ব্যক্তিগত উদ্যোগে কমিউনিটি হেলথ সংক্রান্ত কর্মশালা

উইকি মিডিয়া ফাউন্ডেশনের লা ক্রিটজোলিনা কলকাতায় ব্যক্তিগত সফরে থাকাকালীন কর্মশালাটি করতে আগ্রহী হন। খুব স্বল্প সময়ে ব্যক্তিগত উদ্যোগে এটি করা হচ্ছে। মেটাতে লিনকটি এটি। সকলের শুভেচ্ছা প্রার্থনীয়।

- সুমিতা রায় দত্ত ১৮:২৭, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

    • ইথারপ্যাড লিনক এটি

সুমিতা রায় দত্ত ১৪:০৪, ২৭ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

শাসক-প্রশাসক কর্তৃক অনৈতিক মুরুব্বিয়ানা প্রসঙ্গে

অক্টোবর 2018

দয়া করে উইকিপিডিয়ায় মন্তব্যমূলক ও নিজস্ব মৌলিক গবেষণামূলক লেখা যুক্ত করা থেকে বিরত থাকুন , যা আপনি কুন্দন লাল সায়গল নিবন্ধে করেছেন। এটি করার মাধ্যমে উইকিপিডিয়ার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির নীতিমালা ভঙ্গ করবেন না এবং উইকিপিডিয়াকে একটি সাধারন বিশ্বকোষের পর্যায়ে আনতে এর নীতিমালা মেনে চলুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৪৯, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan: অনেককেই দেখি না-জেনে মন্তব্য করতে। আমার আন্তরিক উপদেশ: বিশ্বকোষে অবদানের ক্ষেত্রে অজানা বিষয়ে লেখা বা মন্তব্য করা থেকে বিরত থাকুন। আলোচ্য ক্ষেত্রে “উইকিপিডিয়ায় মন্তব্যমূলক লেখা যুক্ত করা থেকে বিরত থাকুন” এই পরামর্শ অযাচিত, অপ্রাসঙ্গিক ও উইকিপিডিয়ার বিদ্যমান নীতির পরিপন্থী। আপনি এ যাবৎ কয়টি “মন্তব্যমূলক লেখা” অবলোপন করেছেন? আমার করা অবদান কোনো কারণ ছাড়া অবলোপনের দায়ে আপনি দোষী। এটি আপনি করেছেন সম্ভবতঃ দুটি কারণে। প্রথমত বিদ্বেষপ্রসূত তৎপরতা; দ্বিতীয়ত কুন্দন লাল সায়গল সম্পর্কে আপনি অনবহিত; তবে সামান্য গবেষণা করলে জনাতে পারতেন। আপনি এ ধরনের ‘ভ্যান্ডলাইজেশান’ আগেও করেছেন এবং আমি এ ব্যাপারে আপনাকে সচেতন করেছি। কুন্দন লাল সায়গল নিবন্ধে আমার কোনও নিজস্ব মৌলিক গবেষণামূলক অবদান ছিল না—তাহলে কেন এ ভিত্তিহীন অপবাদ? আপনি দয়া করে জানবেন যে, আপনি শাসক বা প্রশাসক যা-ই হয়ে থাকুন ভ্যাণ্ডালাইজেশান, বিনা কারণে বাস্তব-তথ্য অবলোপন ও ভিত্তিহীন অভিযোগ এনে অবদানকারীকে হেনস্তা তথা নিরুৎসাহিত করার অভিযোগে অপরাধী। এই ত্রুটিগুলি থেকে আপনাকে বেরিয়ে আসতে হবে; ততক্ষণ পর্যন্ত অন্যের অবদান সম্পাদনা থেকে বিরত থাকাই শ্রেয়। স্মরণ করা যেতে পারে আপনাকে ইতোপূর্বে ‘রচনা’ ও ‘সম্পাদনা’ এ দুয়ের পার্থক্য সম্পর্কেও সচেতন করা হয়েছে। — EditBangla (আলাপ) ১১:১৯, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
এডিটবাংলা, আপনি বিশ্বকোষে অবদান রাখছেন, এটি কোন ব্লগ নয় বা ফোরাম নয় যে, আপনার ইচ্ছামত বিভিন্ন নিবন্ধে মতামতমূলক লেখা লিখবেন বা কোন ব্যবহারকারী আপনার সাথে আলোচনা করতে গেলেই ব্যাঙ্গ করবেন বা আক্রমনাত্মক ভাষায় কথা বলবেন। এগুলো করার স্থান উইকিপিডিয়া নয়। এখন আপনি নীতিমালা না জেনে কিছু করলে আপনাকে অন্য ব্যবহারকারীরা এ বিষয়ে আপনাকে সতর্ক করবে, বুঝিয়ে বলবে- এটাই উইকিপিডিয়ার নিয়ম। আপনার সমস্যা হলো, কেউ আপনাকে বুঝিয়ে বললে আপনি মনে করেন আপনাকে জ্ঞান দেয়া হচ্ছে আবার কোন বিষয়ে সতর্ক করতে গেলেও বলেন মুরুব্বিয়ানা ফলানো হচ্ছে। আপনি কয়েকদিন হলো উইকিপিডিয়াতে অবদান রাখছেন কিন্তু প্রথম থেকেই আপনি যতবার বিভিন্ন আলোচনায় অংশ নিয়েছেন হোক সেটা কোন ব্যবহারকারীর সাথে বা অন্য কোন আলোচনা - সবগুলোতে আপনি আক্রমনাত্মক ভাষা বা ব্যাঙ্গাত্মক ভাষা ব্যবহার করেছেন। আপনাকে এ বিষয়ে অনেকবার বেশ কয়েকজন ব্যবহারকারী বলেছেনও। আপনি যদি উইকিপিডিয়া:শিষ্টাচার বা উইকিপিডিয়া:ভদ্রতা নীতিমালাগুলো বারবার বিভিন্নজন বলার পর মেনে উইকিপিডিয়াতে অবদান না রাখেন এবং আপনাকে কোন বিষয় সম্পর্কে বললে বরং আক্রমনাত্মক ভাষা ব্যবহার করা অব্যহত রাখেন সেক্ষেত্রে আপনাকে বাধা দেওয়া হতে পারে। এবার আসি, সর্বশেষ আপনার লেখা লাইনটি কেন নিবন্ধ থেকে বাদ দিয়েছি, কুন্দন লাল সায়গল নিবন্ধে আপনি লিখেছিলেন “কিন্তু তিনি গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন।” যা সম্পূর্ণই একটি মন্তব্যমূলক লেখা যা আপনার ব্যক্তিগত মতামত। এটি বিশ্বকোষীয় নিরপেক্ষতা অবলম্বন করেনি। দয়া করে পড়ুন, WP:NOTFORUM। এখন এ বিষয়টি অাপনাকে বলা যাবে না বা এ ধরণের লেখা লেখলে এবং আপনাকে বললে সেটি মুরব্বিয়াানা ফলানো হবে মানে কি? আপনাকে বুঝানোর চেষ্টা করে আমি ক্লান্ত। তাই আবারও অনুরোধ করছি, দয়া করে নীতিমালা পড়ুন এবং তারপর অবদান রাখুন ভদ্রতার সহিত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৪, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
চমৎকার। ব্যক্তিগত ক্লান্তি অনেক সময় সমাজের জন্য কল্যাণ বয়ে আনে। আমি লিখেছিলাম: কুন্দন লাল সায়গল তাঁর গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন।” — এটি তো আমার ব্যক্তিগত অভিমত নয়! এ কথার ১% যদি অসত্য বা অতিরঞ্জিত হয় আমি বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনা করা ছেড়ে দেব। আপনি সঙ্গীত জগতের সঙ্গে কারো সঙ্গে আলোচনা করুন বা প্রাসঙ্গিক একটি বই পড়ুন না কেন? সায়গল সম্পর্কে জানার চেষ্টা করুন। তাঁর সম্পর্কে জীবনীগ্রন্থ আছে, একটু পড়ুন না। তাঁর ছেলে বাবাকে নিয়ে জীবনীচিত্র নির্মাণ করেছেন, কষ্ট করে দেখুন না। আচ্ছা আপনার কি এটিও চোখে পড়েনি যে সায়গলের তথ্যছকে তাঁর প্রথম পরিচয় দেয়া হয়েছে গায়ক? এ কথাটি আমি ভূমিকাংশে যোগ করেছিলাম। আপনি তা গায়েব করে দিলেন কীসের ভিত্তিতে? অজ্ঞানতা ছাড়া আর কী কারণ থাকতে পারে নিবন্ধের ভূমিকাংশ থেকে ব্যক্তির প্রধান পরিচয় মুছে দেয়ার পেছনে? আপনি কি জানেন তাঁকে বলা হতো “সুর সম্রাট”? নওশাদ বা লতা মঙ্গেশকর সায়গলের গীত সম্পর্কে কী মন্তব্য করেছেন জানার চেষ্টা করুন না! তার সম্পর্কে মোহাম্মদ রফি সাহেবের গাওয়া গানটি শুনুন না! কঠিন কাজ তো নয়! তা হলে “তিনি তাঁর গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন” এই ঐতিহাসিক সত্য মুছে ফেলার অপরাধে অপরাধী হতে হবে না। এহেন গর্হিত সম্পাদনা কি সম্পাদনা হিসেবে গণ্য নাকি অপকর্ম? সায়গলের বিষয়ে আমার সম্পাদনা সম্পূর্ণ অন্যায়ভাবে বাতিল করে অন্যের অবদান সম্পাদনার নৈতিক অধিকার হারিয়েছেন। অনুগ্রহপূর্বক এ কথাটি মনে রাখবেন। . . . আচ্ছা, আপনি যে প্রায়শঃ উইকিপিডিয়ায় আমার অবদানে বাধা দেয়ার হুংকার ছাড়ছেন এটির অধিকার আপনাকে কে কখন দিল জানতে পারি কি জনাব? এটি কোন্‌ প্রকারের শিষ্টাচার? অভিযোগ করেছেন, “আপনার ইচ্ছামত বিভিন্ন নিবন্ধে মতামতমূলক লেখা লিখছেন” — উদাহরণ দিন না একটা! আপনি লিখেছেন, “আপনি কয়েকদিন হলো উইকিপিডিয়াতে অবদান রাখছেন” — কোন্‌ শিষ্টাচার রীতি অনুসারে আপনি সম্পাদক হিসেবে আমার স্বল্পকালীন মেয়াদ নিয়ে খোঁচা দিতে পারেন? প্রশাসক, তাই? কাচের ঘরে বসে অন্যের প্রতি ঢিল ছোঁড়া বুদ্ধিমানের কাজ নাকি? — EditBangla (আলাপ) ১৭:৪৪, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: এই আলাপটি আপনার আলাপ পাতায় বা আলাপ:কুন্দন লাল সায়গল পাতায় আলোচনার করা উচিত, এখানে নয়। যাইহোক, সবার সব বিষয়ে জানা সম্ভব নয়। আপনি এক-দুটি সূত্র প্রদান করলেই এত আলোচনা করার প্রয়োজন পড়ে না। একে অপরকে দোষারোপ করছেন তার কিছুর প্রয়োজন পড়ে না। --আফতাব (আলাপ) ১৮:০১, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla:, কুন্দন লাল সায়গল তার “গাওয়া গানগুলির জন্য কিংবদন্তী হয়ে আছেন।” - লেখাটুকুতে কোনো তথ্যসূত্র দেয়া হয়নি; এটি কোনো বিশেষজ্ঞ বা উল্লেখযোগ্য ব্যক্তির মত বলেও কিছু দেয়া নেই; (যদি এটি অধিকাংশ লোকের মত হয়ে সেক্ষেত্রেও প্রমাণস্বরূপ জরিপ/কিছুর তথ্যসূত্র দিতে হবে) সুতরাং এটি আর কারো বক্তব্য না হওয়ায় যিনি লিখেছেন তার তথা আপনার ব্যক্তিগত অভিমত বলে ধরে নেয়া যাচ্ছে। এখন,
প্রথমত, উইকিপিডিয়ায় এরূপ ব্যক্তিগত অভিমত গ্রহণযোগ্য নয় এবং এটি মৌলিক গবেষণার মধ্যে পড়বে (দেখুন)। দ্বিতীয়ত, 'কিংবদন্তী', 'সর্বশ্রেষ্ঠ', 'প্রশংসিত' প্রভৃতি বিশেষণ উইকির নিরপেক্ষতাকে ক্ষতিগ্রস্ত করে বলে লেখাতে অনুরূপ শব্দ বা peacock terms ব্যবহার নিষিদ্ধ (ইংরেজি উইকিতে Wikipedia:Manual of Style/Words to watch#Puffery দেখুন)।
নিরপেক্ষ নীতি অনুসারে আপনি বরং সায়গলের সম্পর্কে অন্যদের প্রশংসা, আলোচনা, জীবনীচিত্র নির্মাণ ইত্যাদির বর্ণনা দিতে পারেন। স্বাভাবিকভাবেই, "সায়গল কিংবদন্তী"- কথাটি নিয়ে বিতর্ক হলেও হতে পারে কিন্তু "অমুকে তার প্রশংসা করেছেন বা তাকে নিয়ে সিনেমা হয়েছে" এটা নিয়ে বিতর্ক হবে না এবং পাঠকও সায়গলের খ্যাতি ও স্বীকৃতি সম্পর্কে ধারণা পাবেন। আর নওশাদ বা লতা মুঙ্গেশকর যদি তাকে 'কিংবদন্তী' বা অন্যকিছু বলে থাকেন তবে সেটুকু তাদের উদ্ধৃত করেই উল্লেখ করুন। কোনো বই, পত্রপত্রিকা কি অন্য কোথাওও অনুরূপ কিছু থাকলে সেটার রেফারেন্সে নিরপেক্ষভাবে লিখুন। এসব বাদে ব্যক্তিগত অভিমত যদি প্রকাশ করতে চান তবে ব্লগ ও সামাজিক যোগাযোগমাধ্যমসহ অনেক মাধ্যম রয়েছে। কিন্তু উইকিপিডিয়ায় আপনার লেখা অন্তর্ভুক্ত করতে হলে তা উইকির নীতিসম্মত হতে হবে; এবং নীতিভঙ্গকারী ব্যক্তিঅভিমত বা অনিরপেক্ষ লেখা মুছে ফেলা একটি ন্যায়ানুগ কর্ম। রেজওয়ান (আলাপ) ২২:৩৮, ২৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

The Community Wishlist Survey

১১:০৫, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এশীয় মাস ২০১৮ ব্যানার

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ এডিটাথন নভেম্বরের ১ তারিখ থেকে শুরু হতে যাচ্ছে। এক মাস ব্যাপী এই এডিটাথনের একটি ব্যানার পারদর্শি কেউ কি তৈরি করে দিবেন? ধন্যবাদান্তে S Shamima Nasrin (আলাপ) ১৪:৫৭, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS Shamima Nasrin: কি রকম ব্যানার? --আফতাব (আলাপ) ১৫:০৪, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
এরকম লিখা দেখাবে। সাথে এবছরের লোগো।
উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ এডিটাথন চলছে। নভেম্বর মাস ব্যাপী অনলাইন এডিটাথনে অংশ নিয়ে জিতে নিন উইকিপিডিয়া এশীয় দূত উপাধি সহ স্মারক উপহার।
অংশগ্রহণ করুন

ধন্যবাদ S Shamima Nasrin (আলাপ) ১৫:২৫, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

কেন্দ্রীয় বিজ্ঞপ্তি ব্যানার দেয়া হচ্ছে দেখতে পাচ্ছি। কেন্দ্রীয় বিজ্ঞপ্তি না দিলে দেয়া যাবে। --আফতাব (আলাপ) ২০:৪৭, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮

উইকিপিডিয়া এশীয় সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি ও বোঝাপড়া বৃদ্ধির উদ্দেশ্যে বরাবরের মতো এবারও নভেম্বর মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলবে উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮ অনলাইন এডিটাথন। সর্বাধিক সংখ্যক নিবন্ধ প্রণেতাকে দেয়া হবে উইকিপিডিয়া এশীয় দূত উপাধি।

অংশগ্রহণ করুন

শুভেচ্ছান্তে ~ S Shamima Nasrin (আলাপ) ২৩:৩১, ৩০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮র সময়সীমা বৃদ্ধি

সুধী,

অতন্ত্য আনন্দের সঙ্গে জানাচ্ছি উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮, ৩১ অক্টোবর শেষ না হয়ে, ২৪শে নভেম্বর অবধি সময়সীমা বৃদ্ধি হয়েছে এবং নিবন্ধ তালিকায় সামাজিক স্বাস্থ্য সম্বন্ধীয় কিছু নিবন্ধ যোগ হয়েছে। অংশগ্রহনকারীদের অশেষ ধন্যবাদ। আপনারা নিবন্ধ তৈরি/সম্প্রসারন চালিয়ে যান ও অন্যদেরও অংশগ্রহন করতে উতসাহ দিন। আপনাদের সম্পাদনা শুভ হোক।

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই দয়া করে উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ এর ব্যানারটিকে নতুন সময়সীমা সমেত চালু রাখ।আগাম ধন্যবাদ।

সুমিতা রায় দত্ত ১৮:২৯, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আমি বার্তাটি খেয়াল করিনি এবং নোটিশ বাদ দিয়েছি। তবে টানা দুই মাস স্থানীয় নোটিশ রাখার পক্ষে না আমি যেখানে একই সময়ে আরও একটি প্রতিযোগিতা শুরু হচ্ছে। পুরো মাস জুরেই এশীয় মাস, যদি এশীয় মাসের কেন্দ্রীয় বৈশ্বিক নোটিশ চালু হয় সেক্ষেত্রে ভালো না হলে স্থানীয়ভাবেও দিতে হবে। সুতরাং একইসাথে দুটি নোটিশ রাখা আমার মতে উচিত নয়। যদি নিতান্তই প্রয়োজন হয় কিছুদিন পরে দেওয়া উচিত। হঠাৎ করে এই প্রতিযোগিতার সময় বাড়ানো হয়েছে।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৪, ৩১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Editing News #2—2018

১৪:১৬, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ভারতের রাষ্ট্রীয় ভাষাসমূহ???

ভারতীয় যুক্তরাষ্ট্রে কোন রাষ্ট্রীয় ভাষা নেই। ভারত বা ভারতীয় যুক্তরাষ্ট্রে ২৪ টি সংবিধান স্বীকৃত ভাষা রয়েছে। এর মধ্যে দুটি ভাষা (হিন্দি ও ইংরেজি) কেন্দ্রীয় সরকার দ্বারা ব্যবহৃত হয়। বাকি ২২ টি ভাষা রাজ্য স্তরে, কেন্দ্রশাসীত অঞ্চল বা কিছু নির্দিষ্ট এলাকাতে রাজ্য সরকার বা কেন্দ্রশাসীত অঞ্চলের সরকার দ্বারা ব্যহৃত হয়। কিন্তু "ভারত"- নামে বাংলা উইকিপিডিয়ার নিবন্ধে রাষ্ট্রভাষা হিসাবে হিন্দি ও ইংরেজিকে উল্লেখ করা হয়েছে, যা সম্পূর্ণ অসত্য ও স্পর্শকারত একটি তথ্য। ফলে এই বিষয়ে বাংলা উইকিপিডিয়ার সকলের দৃষ্টি আকর্ষন করছি।- খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪৬, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

কোন রাষ্ট্রের অফিসিয়াল যে ভাষাসমূহ থাকে সেগুলোই সাধরণত নিবন্ধে তথ্যছকে উল্লেখ করা হয়। সেক্ষেত্রে আপনার যুক্তি আমার মতে ঠিক আছে। সবগুলো ভাষাই ওখানে উল্লেখ করা যায় এবং পাশে টীকা যুক্ত করে দেওয়া যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৫১, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
শুভেন্দুর বক্তব্য সমর্থন করছি। নাহিদের সমাধানটি নিলে সমস্যা যদি মেটে যিনি তথ্যটি যোগ করেছেন তাঁকে আলোচনা পাতায় জানানো হোক।

--সুমিতা রায় দত্ত ০৮:০০, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

উপরের "হিন্দি, ইংরেজি" অংশটা সরিয়ে দিলে কেমন হয়? বাকিটা যেমন আছে থাকলো। সেখানে দাপ্তরিক বা সরকারি ভাষার কথা বলাই হচ্ছে। শুধু "কোনো রাষ্ট্রীয় ভাষা নেই" এটা যোগ করা যেতে পারে কি না ভেবে দেখা যেতে পারে। আর ঠিক তার নীচে ২২টা সাংবিধানিক ভাষা তো দেওয়াই আছে। য় (আলাপ) ০৮:২৩, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
তথ্যছটিতে সরকারি ভাষা নামে একটি অপশান যোগ করা হোক। ভারতে রাষ্ট্র ভাষা নেই। কিন্তু হিন্দি ভাষীরা হিন্দিকে রাষ্ট্র ভাষা হিসাবে উল্লেখ করে। এই রাষ্ট্র ভাষা নিয়ে ভারতের বিভিন্ন স্থানে (বিশেষ করে দক্ষিণ ভারতে) প্রতিবাদ বিক্ষোপ হচ্ছে বহু দিন ধরে। ফলে রাষ্ট্র ভাষা হিসাবে হিন্দি ও ইংরেজিকে "ভারত" নিবন্ধে উল্লেখ করার বিষয়টি কেউ হালকা ভাবে নেবেন না। দ্রুত এর সমাধান প্রয়োজন।

--খাঁ শুভেন্দু (আলাপ) ১২:৪০, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ইংরেজির মত করে ঠিক করে দিয়েছি। এবার দেখুন। তাছাড়া, আমার মনে হয় নিবন্ধটিকে হালনাগাদ করা উচিত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৪৬, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: রাষ্ট্রভাষা- এই কথাটি সবার আগে অপসারণ করা প্রয়োজন। খাঁ শুভেন্দু (আলাপ) ১৫:০৭, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এটা আমার কাছে আরো "বিতর্ক" সৃষ্টি করতে পারে বলে মনে হচ্ছে। আগে তথ্যছকেই দেখা যাচ্ছিল যে হিন্দি ইংরেজি সরকারি/দাপ্তরিক ভাষা। এখন আলাদা করে "ক্লিক" করে তবে দেখতে হচ্ছে। "কোনো রাষ্ট্রভাষা নেই। হিন্দি ও ইংরেজি দাপ্তরিক ভাষা।" এই রকম কিছু সরাসরি তথ্য ছকেই লেখা দেখা গেলে ভালো হতো বোধহয়। য় (আলাপ) ১৪:০৮, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সেটাতো আরও সহজ। ইংরেজি তথ্যছক থেকে বাংলা তথ্যছকটি হালনাগাদ করুন, তাহলে বাংলার তথ্যও হালনাগাদ হলো, বিতর্কেরও অবসান হলো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৬, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
তথ্যছকের পরিবর্তন করেছি। সকলকে অনুরধ করছি ভারত নিবন্ধটি দেখতে। খাঁ শুভেন্দু (আলাপ) ১৫:৫৭, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

নির্বাচন নির্বাচন এবং নির্বাচন

একাদশ জাতীয় সংসদ নির্বাচন

চলছে বাংলাদেশের সাধারণ নির্বাচন, ২০১৮ এর আগেও ১০ বার বিভিন্ন সময়ে সাধারন নির্বাচন হয়েছে বাংলাদেশে। সেসব নির্বাচন নিয়ে হাজারো সমালোচনা আলোচনা ঘটনা এবং দূর্ঘটনা ছিলো যা বিভিন্ন সময় বিভিন্ন ভাবে বিকৃত আত্মিকৃত এবং পরিবর্তিত হয়েছে। নির্বাচন কেন্দ্রিক সমালোচনা নিয়ে ইংরেজী উইকিতে বেশ কিছু নিবন্ধ আছে। খোদ ইউএসএ নির্বাচন নিয়ে শখানেক সমালোচনা সমৃদ্ধ নিবন্ধ ও আছে। যেহেতু নির্বাচন কালীন সময়ে এসব ঘটনার পরিস্কার খবর বা তথ্য পাওয়া যায় তাই আমি আহ্বান করছি এবারের একাদশ নির্বাচন এর বিভিন্ন আলোচিত ঘটনা সমালোচনা আলোচনা এবং দূর্ঘটনা নিয়ে এই নিবন্ধে লিখবেন। নির্বাচন কেন্দ্রিক একই ঘটনায় যেহেতু একাধিক মতামত থাকতে পারে তাই সকল ঘটনার যথাযথ তথ্যসূত্র সহ নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি রেখে সম্পাদনা করার জন্য অনুরোধ করা হচ্ছে। এর বাংলা নাম কিরকম হলে ভালো হয় তা মাথায় আসছিলো না তাই এরকম একটা নাম দিয়ে শুরু করেছি। Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই, আপনি কি একটা ভালো নামের ব্যাপারে সাহায্য করবেন? --NahidHossain (আলাপ) ০৪:৫২, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

অতীতের অভিজ্ঞতা থেকে বলা যায়, নির্বাচনকালীন সময়ে সারা দেশ জুড়ে অসংখ্য সহিংসতা ঘটে। রাজধানীর নয়াপল্টনে যত সংঘর্ষ হয় তা দিয়েই বিশাল তালিকা করা যায়। এর মাঝে কোনটি এই নিবন্ধে স্থান পাবে আর কোনটি নয়- এর কোন মানদণ্ড আছে কি? S Shamima Nasrin (আলাপ) ০৯:৫৭, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
যেহেতু উইকিপিডিয়া কোন সংবাদপত্র নয়। তাই বলবো গুরুত্বপূর্ন ঘটনা যা প্রধান মিডিয়া গুলোতে আলোচিত হয়েছে এবং নির্বাচনে বেশ গুরুত্বপূর্ন প্রভাব আছে এরকম ঘটনা’র উল্লেখ রাখা যেতে পারে। যারা অভিজ্ঞ উইকিপিডিয়ান আছেন তাঁরা তথ্যসূত্র এর উপর কড়া নজর রাখবেন। Gnome-edit-redo.svgS Shamima Nasrin: এ ব্যাপারে আপনার মতামত কি? --NahidHossain (আলাপ) ১০:৫৩, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
আগের মন্তব্যের রেশ ধরেই বলতে হয়, এক নয়াপল্টনেই যত সংঘর্ষ তা যেহেতু অন্যতম বড় দলের হেড অফিসের সামনে, কম-বেশি মিডিয়াতে আসবেই। বর্তমানে নিবন্ধে ঢাকায় নিহত দুই কিশোরের ঘটনাকে প্রথম সহিংসতা বলা হচ্ছে। অথচ দেখবেন, মনোনয়নপত্র জমা দিতে গিয়েও সংঘর্ষ হয়েছে। সেটাও কিন্তু নির্বাচনকালীন সংঘর্ষ। এখন শুধুমাত্র কেউ মারা গেলেই তা গুরুত্বপূর্ণ বিবেচনা করা নিশ্চয়ই অমানবিক। নিবন্ধটিতে ইভিএম নিয়ে সমালোচনা বা নতুন দলের পত্তন এসব আনা যায়। কিন্তু, নির্বাচনকালীন সংঘর্ষ অনেক বিশাল পরিসর ও এক নিবন্ধে আনা সহজসাধ্য নয় বলেই মনে করি। যাই হোক, আমি আমার মন্তব্য দিলাম। আশা করি অন্যান্যরা এর একটা সল্যুশন বা মানদণ্ড নির্ধারণ করতে সাহায্য করবেন। S Shamima Nasrin (আলাপ) ১১:৪৩, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
লিখতে গিয়ে বড় কোন বিষয়ের অবতারনা হলে আলাদা নিবন্ধ ও করা যাবে। সমস্যা নাই। কিন্তু ঘটনা সমূহ একত্রিত করে রাখাটাই এখানে মূল উদ্দেশ্য।--NahidHossain (আলাপ) ১৫:২৯, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidHossain: পত্র-পত্রিকায় বা প্রধান মিডিয়ায় ফলাও করে ছাপা খবর নিবন্ধে রাখা যায়। কিন্তু তা অবশ্যই বিশ্বকোষীয় ভাষায় লিখতে হবে। আপনি নিবন্ধে লিখেছেন, "১০ নভেম্বর ২০১৮ সালে ঢাকা’র আদাবর এলাকায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষের সময় দুই কিশোর নিহত হয়। শনিবার দুপুরে এই সংঘর্ষের এই ঘটনা ঘটে যা একাদশ জাতীয় সংসদ নির্বাচনী সহিংসতায় বড় ধরনের প্রাণহানির প্রথম ঘটনা। তবে এ ব্যাপারে কোন মামলা বা গ্রেপ্তা হয়নি।"!! মনে হচ্ছে, পত্রিকা থেকে হুবহু কপি করে লিখেছেন! -- আদিভাই (আলাপ) ১৫:৩০, ১৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMeghmollar2017: একটু পরিস্কার করে লিখে দেন। তাহলে পরবর্তি সেকশান গুলা লিখতে সুবিধা হতো। --NahidHossain (আলাপ) ০৩:৪১, ১৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidHossain: এখানে দেখুন। "আদাবর দূর্ঘটনা" শিরোনামে সামান্য কিছু চ্যাঞ্জ করেছি। ভুল হলে জানাবেন। এক্ষেত্রে 'শনিবার দুপুরে' শব্দটাকে বাদ দিয়ে '২০১৮ সালের ১০ নভেম্বর দুপুরে' লিখেছি। আর এটি নির্বাচনী সহিংসতার প্রথম নিহত হওয়ার ঘটনা, এই ধরনের মন্তব্যের জন্য সুনির্দিষ্ট তথ্যসূত্রের প্রয়োজন। অন্যথায় তা ব্যক্তিগত অভিমতের পর্যায়ে পড়ে বলে মনে হয়। তাই {{সত্যতা}} ট্যাগ যোগ করে দিয়েছি। -- আদিভাই (আলাপ) ০৫:৪৮, ১৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

নিবন্ধের শিরনাম

Countries Dependent on the Bay of Bengal-এর বাংলা শিরনাম কি লিখব- "বঙ্গোপসাগরের উপর নির্ভরশীল দেশ" নাকি "বঙ্গোপসাগরের উপর নির্ভরশীল দেশসমূহ" ???? খাঁ শুভেন্দু (আলাপ) ০৮:৩৩, ১৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgখাঁ শুভেন্দু: দেশসমূহ দিন যেহেতু একাধিক দেশ বঙ্গোপসাগরের উপর নির্ভরশীল। --আফতাব (আলাপ) ১৫:৪৬, ২০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সমস্যা

আড়ং (ব্র্যাক)-এটাতে আর আড়ং (ব্র্যাক)-এটাতে (প্রথমটি কিবোর্ডে লেখা ও দ্বিতীয়টি কপি করে পেস্ট করা) একই লেখা (আপাত দৃষ্টিতে)। কিন্তু একটিতে লাল আর অপরটিতে সংযোগ আছে দেখাচ্ছে সমস্যা কী হয়েছে কেউ দেখবেন কি? -- আদিভাই (আলাপ) ১৬:৪৬, ২৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017: আপনার "ব্র্যাক" লেখার সময় যুক্তবর্ণের ভুল ছিল তাই, লাল দেখাচ্ছিল।হিমু (আলাপ) ১৭:০১, ২৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAl Riaz Uddin Ripon: কী রকম ভুল? অভ্রতে "ব্র‍্যাক" যেভাবে লিখে সেভাবেই তো লিখলাম। দুটো তো দেখতে একই রকম! -- আদিভাই (আলাপ) ১৭:০৪, ২৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMeghmollar2017: দুটো দেখতে একই ছিলো ঠিকই কিন্তু যুক্তাক্ষর ভুল হওয়ার কারণে এটা লাল দেখাইছে।আপনি সাধারণ কি বোর্ডে লিখে দেখেন।হিমু (আলাপ) ১৭:০৭, ২৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
পুনর্নির্দেশ করে দিয়েছি। এবারে অভ্র কিবোর্ডেও সমস্যা হবে না। ধন্যবাদ হিমুভাই-- আদিভাই (আলাপ) ১৭:১৩, ২৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMeghmollar2017: আপনাকেও ধন্যবাদ।হিমু (আলাপ) ১৭:১৬, ২৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সঠিক বানান এবং বট-সম্পাদনার অনুরোধ

খিলজি রাজবংশ, ইখতিয়ার উদ্দিন মুহাম্মাদ বিন বখতিয়ার খলজী প্রভৃতি খলজি বা খলজী কিংবা খিলজি অথবা খিলজী প্রভৃতির উৎস কি একই নয়? শুদ্ধ বানান কোনটি?

আর সঠিক বানান অনুসারে বট সম্পাদনা করলে উত্তম হত!

আ হ ম সাকিব Tlink:bn.wikipedia.org/wiki/Special:অবদান/আ_হ_ম_সাকিব ১৩:১৩, ২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: দুটি বানানই প্রচলিত ফলে কোনটাকেই ভুল বলা যাবে না। --আফতাব (আলাপ) ১৫:৪৩, ২০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: সর্বাধিক প্রচলিত এবং শুদ্ধ বানানকে নিবন্ধে রেখে বাকিগুলো পুনর্নির্দেশ করা যায় না? আর বইপত্রে এবং শব্দের মূল উৎপত্তি অনুসারে খিলজি বানানটি আমার কাছে সর্বাধিক সঠিক মনে হয়। আ হ ম সাকিব বার্তা ০৪:৫২, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার খেলাঘরে অনুবাদে সহায়তা

সুপ্রিয়! আমরা উইকিপিডিয়াচারীরা খেলাঘরে বিভিন্ন সময়ে অনুবাদ করি। ব্যস্ততার কারণে অনেক সময় অনুবাদ পূর্ণ করা হয়ে উঠেনা। অথবা দেখা যায়, অনুবাদ পূর্ণ হবার আগেই অন্য একজন অনুবাদ করে ফেলেছে। উইকিপিডিয়ায় রাখা আপনার সামান্য অবদানও যাতে বিফলে না যায় সেজন্য {{অনুবাদে সহায়তা}} তৈরি করা হয়েছে।
পরীক্ষামূলক কাজটি শুরু করা হয়েছে মুহাম্মাদ বিন কাসিম নিবন্ধে। এর পক্ষে অথবা বিপক্ষে আপনার মতামত রাখতে পারেন।
- আ হ ম সাকিব বার্তা ০৭:২১, ৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সমর্থন

বিরোধিতা

  • মূল নিবন্ধের উপরে যেকোন ব্যবহারকারী পাতা বা উপপাতার নোটিশ দেওয়া আমার মতে উচিত নয়। এজন্য কাজ চলছে টেমপ্লেটই যথেষ্ট। আমি প্রথমে মনে করেছিলাম টেমপ্লেটটি খেলাঘরের জন্য বানানো হয়েছে যদি তাই হতো সেক্ষেত্রে আপত্তি ছিল না। কিন্তু মূল নিবন্ধ নামস্থানে ব্যবহারকারী পাতার নোটিশ অনেকটাই বিজ্ঞাপনের মত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৮, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: কাজ চলছে টেমপ্লেটটি ব্যবহারকারী পর্যন্ত নিয়ে যায়, কিন্তু এক্সাক্ট যেখানে অনুশীলন করা হচ্ছে সেখানে নিতে সহায়তা করে না।
বিজ্ঞাপনের বিষয়টা কি লিংক থাকার কারণে মনে হয় নাকি নাম উল্লেখিত থাকার কারণে, একটু স্পষ্ট করবেন।
আমি টেমপ্লেটটিতে সংশোধন এনেছি। উদাহরণ এখানে দেখুনআ হ ম সাকিব বার্তা ০৯:০৪, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
আপনার প্রস্তাবনার বিষয়টি পুরোটা বুঝেছি, আমার আপত্তিটা হলো মূল নিবন্ধে কেন ব্যবহারকারীর খেলাঘর বা অন্য কোন উপপাতা থাকবে? তাহলে মূল নিবন্ধ আর খেলাঘরের মধ্যে পার্থক্য থাকলো নাতো। মূল নামস্থান তৈরিই হয়েছে শুধুমাত্র নিবন্ধ রাখার জন্য, পরিষ্করণ ট্যাগ অন্য বিষয় কিন্তু এটি সম্পূর্ণই ভিন্ন। ব্যাপার হলো যদি শুধুমাত্র সম্পাদকদের জন্য একটি লুকানো টেমপ্লেট বানানো যেতো তাহলেও হতো কিন্তু আপনিতো নিবন্ধ পাঠকের জন্য লিখছেন। পাঠকের দৃষ্টিকোণ থেকে চিন্তা করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:১২, ৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রয়োজনীয়তা দেখছিনা। কাজ চলছে ট্যাগেই অনুবাদ চলছে হয়ে যাওয়ার কথা। মূল নিবন্ধে ব্যবহারকারীর ট্যাগ প্রদানের পক্ষপাতী নই।ফেরদৌস • ০৩:১৫, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
  • এরকম কোন টেমপ্লেটের প্রয়োজন আছে বলে মনে হয় না। ব্যবহারকারী খেলাঘরে সম্পাদনার জন্য মূল নিবন্ধে ট্যাগ এটা ঠিক নয়, এজন্য ব্যক্তিগত বার্তা বা যোগাযোগ করা যেতে পারে। >>কায়সার আহমাদ (আলাপ) ০৭:৪৫, ২৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

মন্তব্য

দিলেও অপত্তি নাই, না দিলেও আপত্তি নাই। দিলে {{কাজ চলছে}} টেমপ্লেটের মত কাজ শেষ হবার পর সরিয়ে ফেলা উচিত, তবে এই কাজ চলার সময় অসীম হওয়া উচিত নয়, বড়জোর ১-২ সপ্তাহ হতে পারে। আর একজনের খেলাঘরে অন্যজনের সম্পাদনা করা উচিত না (কেউ করতে অনুরোধ করলে ভিন্ন কথা)। --আফতাব (আলাপ) ২৩:৩৬, ৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

স্প্যাম কালোতালিকা

প্রিয় সবাই, উইকিমিডিয়া সাইটসমূহে বিশেষ করে উইকিপিডিয়াতে প্রতিদিনই স্প্যামিং হয়ে থাকে। এটি রোধে বৈশ্বিকভাবে একটি স্প্যাম কালো তালিকা রয়েছে। অর্থাৎ বৈশ্বিক কালোতালিকার ডোমেইনগুলো উইকিমিডিয়ার কোন সাইটেই তথ্যসূত্র বা অন্য কোনভাবে ব্যবহার করা যায় না। বৈশ্বিক কালোতালিকার বাইরেও স্থানীয় স্প্যামিং রোধে স্থানীয়ভাবেও সাধারণত কালোতালিকা তৈরি করা হয়। সারসংক্ষেপ হলো, বাংলা উইকিপিডিয়াতে একটি কালোতালিকা সক্রিয় করা হয়েছে। কোন সাইটের স্প্যামিং বেশি হলে এখানে উক্ত ডোমেইনটি কালোতালিকাতে যুক্ত করতে আবেদন করতে পারেন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:০৫, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Editing on mobile phones

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Hello, all! The mw:Editing team at the Wikimedia Foundation wants to make it easier to edit, for people who use mobile devices. Many editors at the Bangla Wikipedia use the mobile site for editing. Would you please look at mw:Visual-based mobile editing/Ideas/October 2018 and share your thoughts? It is important to me that the team builds something that works for you. Whatamidoing (WMF) (আলাপ) ১৯:০৩, ৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আফতাবুজ্জামান, NahidSultan, Jayantanth, Wikitanvir: I don't think that anyone from this Wikipedia has commented on these ideas. I really do want something that works for editors who use smartphones to contribute in your language. Please leave a note at MediaWiki.org and tell the devs what you think about mobile editing. Whatamidoing (WMF) (আলাপ) ০২:৫৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

১৪ নং ছাঁকনি সক্রিয় করা প্রস্তাব

সুধী আমি ১৪ নং ছাঁকনি সক্রিয় করা প্রস্তাব করছি।

  • এটির কাজ: চিত্র আপলোডের সময় কেউ যদি চিত্রের বিবরণে বাংলা ব্যতীত অন্য ভাষার বিবরণ যোগ করে তবে এই ছাঁকনি আপলোডকারীকে বিবরণ বাংলায় লিখতে বলবে। আর যদি আপলোডকারী বিবরণ বাংলা না করেই আপলোড করে তবে এটি সারাংশে চিত্রের বিবরণ বাংলা নয় ট্যাগ যোগ করে দিবে।
  • না, এটির ফলে কেউ ছবি আপলোড করতে বাধার সম্মুখীন হবে না এমনকি যদি চিত্রের বিবরণ বাংলা না করাও হয়।
  • কেন প্রয়োজন: ১. যেহেতু এটি বাংলা উইকিপিডিয়া তাই চিত্রের বিবরণ বাংলায় লিখতে হবে, কেউ যদি না লিখে (অন্ধের মত ইংরেজি উইকি থেকে ছবির বিবরণ অনুলিপি করে) তবে তাকে বিবরণ বাংলা করতে ছাঁকনিটি মনে করিয়ে দিবে। ২. বাংলা উইকিতে স্বেচ্ছাসেবক কম, ফলে সারাদিন কে আপলোডের সময় বিবরণ বাংলায় বা না দিল তা বসে বসে পরীক্ষা করা সম্ভব নয়। এটির ফলে, এটি একটি লগ তৈরি করবে যার ফলে আপনি এক মাস পরেও বের করতে পারবেন কে আপলোডের সময় বিবরণ বাংলায় দেয়নি ও তাকে বিবরণ বাংলা করতে বলতে পারবেন, আপনি নিজেও ঠিক করতে পারবেন। ৩. বর্তমানে প্রায় ১ হাজারটি চিত্র পড়ে আছে বিবরণ ঠিক করার জন্য। এটিতে কাজের পরিমাণ যাতে আরো না বাড়ে তার জন্য।

ছাঁকনি সক্রিয়করণে কোন আপত্তি থাকলে জানান। --আফতাব (আলাপ) ১৮:২৩, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  জানাচ্ছি। আ হ ম সাকিব বার্তা ১৯:৫১, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সতর্কতা পর্যন্ত থাকলে আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২০:৪৩, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রথমে যেমন ছিল। --আফতাব (আলাপ) ২১:১২, ১০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অন্য সমস্যা যাতে সৃষ্টি না হয় সেদিকে দৃষ্টি রেখে অগ্রসর হওয়া প্রয়োজন! স্বীয় সমর্থন ব্যক্ত করছি!! - Suvray (আলাপ) ১২:৫৮, ১১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Symbol strong support vote.svg দৃঢ় সমর্থন  -- মহামতি মাসুম (আলাপ) ১২:১২, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সতর্কতা পর্যন্ত থাকলে আমারো আপত্তি নাই। ~মহীন (আলাপ) ০৮:১৯, ২৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Change coming to how certain templates will appear on the mobile web

CKoerner (WMF) (talk) ১৯:৩৪, ১৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

অঞ্চলের নিবন্ধে “কৃতী ব্যক্তিত্ব” অনুচ্ছেদ প্রসঙ্গে

বাংলাদেশের বিভিন্ন ইউনিয়ন, উপজেলা, জেলা বা বিভাগের নিবন্ধসমূহে অধিকাংশ ক্ষেত্রেই “কৃতী ব্যক্তিত্ব” নামে একটি অনুচ্ছেদ যুক্ত আছে। সেখানে যার যেভাবে ইচ্ছা নাম যুক্ত করছেন, অনেক সময় নতুন বা আইপি থেকে ব্যবহারকারীর নিজের নাম যুক্ত করলেও বোঝার উপায় নেই যে, তিনি কৃতী ব্যক্তি কিনা। এক্ষেত্রে, আমার একটি প্রস্তাব হলো, উক্ত অঞ্চলের যে সব কৃতী ব্যক্তির নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে আছে শুধুমাত্র সে নামসমূহই অঞ্চলের নিবন্ধে যুক্ত করা। নিবন্ধ হওয়ার মত কিন্তু নিবন্ধ নেই এমন কারো নাম পরেও যুক্ত করা যাবে নিবন্ধ তৈরির পর। এটা হলে সমস্যটা মিটে যায়। আবার, সরকারি পোর্টালে কৃতী ব্যক্তিত্ব তালিকা থাকে এবং সেগুলো প্রায় সব ক্ষেত্রেই নিরপেক্ষ নয়। যেমন, কোন একটি এলাকায় একজন ভালো শিক্ষক থাকলে তার নাম ইউনিয়নের পোর্টালে থাকে কিন্তু বিশ্বকোষীয়ভাবে তিনি হয়ত উল্লেখযোগ্য নয়। তাই নিবন্ধ থাকলে সেটা যুক্ত হবে না হলে যুক্ত হবে না। আপনাদের মতামত আশা করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৮, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সহমত প্রকাশ করছি। যে যার ইচ্ছেমতো নাম যোগ করে, বোঝারও উপায় নেই কতটা সঠিক। S Shamima Nasrin (আলাপ) ১৭:৪৭, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জেলা, উপজেলার জন্য করা যায়। কিন্তু ইউনিয়নের জন্য করার পক্ষে নয়। করা হলে মাথাব্যাথা বলে মাথা কাটার মত সমাধান হবে বলে মনে করি। বাংলাদেশে প্রায় ৫০০০ হাজার ইউনিয়ন আছে ও সব ইউনিয়নে নিবন্ধ থাকার মত কৃতী ব্যক্তি নেই। ফলে ইউনিয়নের “কৃতী ব্যক্তিত্ব” অনুচ্ছেদ কৃতি শিক্ষক, ইউনিইয়নের দানশীল ব্যক্তি ইত্যাদি জনের নাম যোগ করা যায়। এই একই কথা ইউনিয়নের শিক্ষা-প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য। --আফতাব (আলাপ) ১৮:০৬, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
অধিকাংশ ক্ষেত্রে কোন জেলায় বা উপজেলায় যে ব্যক্তি জন্মগ্রহণ করেছেন তিনি কোন না কোন ইউনিয়নে আগে জন্মেছেন, তারপর উপজেলা-জেলা :) সুতরাং সমস্যা হওয়ার কথা না। তাছাড়া, ইউনিয়নের নিবন্ধে কৃতী ব্যক্তি হিসেবে যেদি শিক্ষক বা দানশীল রাখা হয় সেটা খুব যুক্তি সংগত হবে না আমার মতে। কারণ, তিনি যে দানশীল সেটা কিভাবে নির্ধারণ হবে, কি পরিমাণ দান করলে সেটা দানশীল হবে এটা নির্ণয় করা আমাদের দায়িত্ব না। তর্কের খাতিরে বলছি, আমি মসজিদ নির্মাণে ১০০ টাকা দান করলে আমি নিজেকে দানশীল দাবি করতে পারি, আবার যদি বলা হয় অন্যরা আমাকে দানশীল বলে কিনা। অন্যদের দিয়ে বলানোও খুবই সহজ বাংলাদেশের ইউনিয়ন ব্যবস্থায়, সবাই সবাইকে চেনে সুতরাং সম্মান করে মুরব্বিকে বলবে হ্যাঁ, তিনি দানশীল। এটা আরও সমস্যা তৈরি করে। একই কথা ভালো শিক্ষক বা অন্য যাদের নাম যোগ হতে পারে সবার ক্ষেত্রেই প্রযোজ্য। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২১, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
প্রতিটি ইউনিয়ন ৪-৫টি গ্রাম নিয়ে গঠিত। আর উপজেলা ৪-৫ থেকে ৮-১০টি ইউনিয়ন (২০-৪০+টি গ্রাম) নিয়ে গঠিত। ৪-৫টি গ্রামে নিবন্ধ থাকার মত কৃতী ব্যক্তিত্ব নাও থাকতে পারে কিন্তু ৪০-৫০ গ্রামে তথা উপজেলায় কৃতী ব্যক্তিত্ব থাকবে। এখন ধরি একটি উপজেলায় ১৫ জন কৃতী ব্যক্তিত্ব ১৫টি গ্রামের। ফলে ২-৩টি ইউনিয়নে কৃতী ব্যক্তিত্বর অনুচ্ছেদে কিছু নাম যোগ করা যাচ্ছে কিন্তু বাকীগুলি খালি পড়ে থাকবে। এই হিসাব যদি ৫০০০ হাজার ইউনিয়নে ধরি তবে দেখা যায় বর্তমান প্রস্তাবে ৬০-৭০% ইউনিয়ন কৃতী ব্যক্তির অনুচ্ছেদ খালি থাকছে। দানশীল বলতে আমি মসজিদ নির্মাণে ১০০ টাকা দান করা ব্যক্তিগণকে বুঝাইনি। কৃতী ব্যক্তির ধরন আমি এক উদাহরণে বুঝাতে পারবো না, তারপরেও চেষ্টা করি: কৃতী ব্যক্তি হতে পারে ইউনিয়নে শিক্ষার প্রসারে ভূমিকা রেখেছেন এমন ব্যক্তি উইকির মানদণ্ডে যার হয়তো আলাদা নিবন্ধ থাকা সম্ভব নয়, দানশীল ব্যক্তি হতে পারে যিনি ইউনিয়নে শিক্ষা-প্রতিষ্ঠান তৈরি করে দিয়েছেন। আমার ভয় ইউনিয়নের ক্ষেত্রে এই প্রস্তাব গ্রহণ করা হলে, পরে চোখা বন্ধ করে এই জাতীয় ব্যক্তিদের নাম ইউনিয়ন থেকে (যেখানে আছে) মুছে দেয়া হবে। --আফতাব (আলাপ) ১৮:৫৮, ১৪ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
সমর্থন। হ্যাঁ হয়তো এতে কিছু যোগ্য মানুষ বাদ পড়বে। কিন্তু যে হারে উল্লেখযোগ্যতা নেই এমন ব্যক্তিদের নাম যুক্ত করা হয়, তা থেকে রেহাই পাওয়া যাবে। এতে নিবন্ধটির গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৫৮, ১৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জেলা ও উপজেলা পর্যায়ে নিবন্ধ থাকা সাপেক্ষে যোগ করা এবং ইউনিয়ন পর্যায়ে রেফারেন্স থাকা সাপেক্ষে, রেফারেন্স ছাড়া নাম যোগ করতে গেলেই উল্লেখযোগ্য ছাড়া নাম যোগ করার সুযোগ থাকে। আর একটি নিবন্ধে ১০টির বেশি নাম যোগ না করা, বেশি হয়ে গেলে সেগুলো থেকে অধিক উল্লেখযোগ্য যাচাই করা। >>কায়সার আহমাদ (আলাপ) ১৬:৪০, ১৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য ইউনিয়ন পর্যায়ে কোনো কৃতী ব্যক্তি নেই, তো নেই। যদি ইউনিয়নের তথাকথিত শিক্ষাবিস্তারে কাজ করাদের নাম যোগ করা হতে থাকে, তাহলে উইকিপিডিয়া রাজনীতিবিদদের "আমলনামা" হয়ে উঠবে। কেননা উনারা জনস্বার্থে কিংবা ব্যক্তিগত স্বার্থে এলাকার উন্নয়ন কাজে অংশ নেন। এসব খবর মিডিয়ায় বরাবরই আসে; কাজেই তাদের রেফারেন্সের অভাব হবে না। আবার অন্য কথাও বলা যায়। প্রায় প্রতিটি আসনের সংসদ সদস্যের নামে নিবন্ধ রয়েছে। আর মুক্তিযুদ্ধের শহীদদের নামে নিবন্ধও নতুন করে লেখা শুরু হয়েছে। তাঁরা প্রত্যেকেই কোনো না কোনো ইউনিয়নের বাসিন্দা ছিলেন কিংবা আছেন। কাজেই ইউনিয়নের কৃতী ব্যক্তিদের অভাব হবে না। তাই ইউনিয়নেও জেলা-উপজেলার মতো একই ব্যবস্থা রাখা যায়। আর একটা কথা, শুধু জেলা-উপজেলাতেই নয়, তারিখ, সাল, স্কুল-কলেজ ও অন্যান্য যেসব নিবন্ধে তালিকাবদ্ধ ব্যক্তিদের নাম থাকে, সে সকল ক্ষেত্রেও এই একই নিয়ম করা যায়, যে কোনো লাল সংযোগ থাকবে না। ইংরেজি উইকিপিডিয়ায় যেমন দেখা যায়:"No red links", তেমনি বাংলাতেও "কোনো লাল উইকিসংযোগ না", এমন করা যায়। আর কায়সার আহমাদ ভাইয়ের সাথে মোটামুটি একমত। কৃতী ব্যক্তি বেশি থাকলে আলাদা নিবন্ধ করা যায়। তবে সর্বোচ্চ লিমিট ১০ সংখ্যাটা খুবই কম লাগছে। -- আদিভাই (আলাপ) ১৭:৩১, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

ভাষাসমূহের "-ic" > "-ইক" না "-ঈয়"

-ic দিয়ে শেষ হয় এমন ভাষা পরিবারের নাম (উঃ Italic, Slavic) কি বাংলায় "-ইক" দেব না "-ঈয়" দেব? একই বইয়ে (ড: রামেশ্বর শ') দুটোই ব্যবহার দেখছি, তবে "-ইক" টাই বেশি ব্যবহার দেখছি। কিন্তু উইকিপিডিয়াতে "-ঈয়" ব্যবহার হতে দেখেছিলাম তাই আমিও সেটাই ব্যবহার করি। এবার আপনাদের মতামত চাই। ধন্যবাদান্তে য় (আলাপ) ১৬:৪২, ১৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী হিসেবে singer অনুবাদ = সঙ্গীতশিল্পী না কণ্ঠশিল্পী?

সাধারণত singer কে লিঙ্গ অনুসারে গায়ক/গায়িকা অনুবাদ করা হয়। তবে উইকিতে সঙ্গীতের ব্যক্তিদের বিষয়শ্রেণীগুলি আন্তঃউইকি ঠিক রাখতে এভাবে করা হয়েছে:

  • Male singer = গায়ক
  • Female singer = গায়িকা

তবে singer অনুবাদে একটা অসামঞ্জস্য লক্ষ্য করছি। singer এর বিষয়শ্রেণীকে এক জায়গায় সঙ্গীতশিল্পী, আরেক জায়গায় কণ্ঠশিল্পী হিসেবে অনুবাদ করা হয়েছে। ফলে প্রায় প্যাঁচ লাগে বিষয়শ্রেণীকরণ করতে। প্রশ্ন হল singer এর অনুবাদ কি করা উচিত?

  • singer = সঙ্গীতশিল্পী না কণ্ঠশিল্পী? (উপরের গায়ক, গায়িকা হল এটির উপশ্রেণী।)

--আফতাব (আলাপ) ২১:০০, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

এই বিষয়ে পূর্ব আপনার আলাপ পাতায় বার্তা রেখেছিলাম এখানে দেখুন। singer = সঙ্গীতশিল্পী রাখাই যুক্তিসংগত, কারণ singer দিয়ে যারা গান গেয়ে থাকেন তাদের বুঝানো হয়। আর কণ্ঠশিল্পী বিষয়টি নিয়ে আগের বার্তায় বলেছি। যেহেতু কণ্ঠশিল্পী নামে অনেকগুলো বিষয়শ্রেণী রয়েছে, সেগুলো voice artist বা voice actor এর সাথে উইকি সংযোগ দেওয়া যেতে পারে।--ওয়াকিম (আলাপ) ২১:১৮, ২১ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বাংলায় কণ্ঠশিল্পী এবং সংগীত শিল্পী একই অর্থে ব্যবহৃত হয়। বিষয়শ্রেণী খাদ্য এবং খাবার কিন্তু একই জিনিস। অথচ দুটি প্রচলিত। ওয়াকিমের ব্যাখ্যাটা আমার ভালো লেগেছে। ফেরদৌস • ০৩:০৬, ২২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Community Wishlist Survey vote

১৮:১৩, ২২ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকির উন্নতিকল্পে আমি ২ টি প্রস্তাবনা রেখেছি ।
  1. Support 360 photo viewing
  2. 2FA available for all concerned editors

আপনার মূল্যবান ভোটটি সেটিতেই প্রদান করুন যেটিকে আপনি যথাযত বলে মনে করেন । ধন্যবাদ । --মহামতি মাসুম (আলাপ) ১৯:৪০, ২৩ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

Advanced Search

Johanna Strodt (WMDE) (talk) ১০:৫৭, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

সম্প্রদায়ের উদ্দেশ্য - নির্ভরযোগ্য উৎস এবং আমাদের স্প্যাম ছাঁকুনি

প্রিয় সবাই, বেশ কয়েকদিন যাবত আমি বাংলা উইকিপিডিয়া থেকে অনির্ভরযোগ্য লিংকগুলো নিবন্ধ থেকে সড়াচ্ছি। এটি করতে গিয়ে দেখলাম, আমাদের নিয়মিত যারা নিবন্ধ লিখেন তাদের অনেকেই ইন্টারনেটে নিবন্ধের বিষয় নিয়ে কোন সাইটে কিছু লিখা থাকলে সেটাকেই তথ্যসূত্র হিসেবে ব্যবহার করে দিচ্ছেন (আমার নিজেরও হয়ত খুঁজলে এরকম পাওয়া যেতে পারে)। আমি কোন নির্দিষ্ট ব্যক্তি বা কয়েকজনকে উদ্দেশ্য করে বলছি না। আমি বলতে চাইছি যে, নিবন্ধ লেখার সময় এবং কোন নতুন ব্যবহারকারীর নতুন নিবন্ধ পর্যালোচনা করার সময় আমাদের এ বিষয়টিও গুরুত্বের সাথে দেখা উচিত যে, নিবন্ধে নির্ভরযোগ্য উৎস ব্যবহার হয়েছে কিনা। বাংলাদেশে বর্তমানে শত শত অনলাইন পোর্টালের জন্ম হয়েছে, এটা নিয়ে অন্য মাধ্যমগুলোতে বা সরকারিভাবেও বেশ আলোচনা হয়েছে বা হচ্ছে। কারণ কিছু সংখ্যক বাদে অন্যগুলোর কোন সম্পাদকীয় নীতি নাই, ফ্যাক্ট চেকের ব্যবস্থা নাই, কোন একটি তথ্য ভুল নাকি সঠিক সেটি যাচাই না করে পোস্ট করে দেওয়া বা অনেক ক্ষেত্রে কাল্পনিক সংবাদও প্রকাশ করে দেয়। তাছাড়া, ওয়েবসাইটের হিট বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের ‘অডিও, ভিডিওসহ’ অথবা ‘কি করলে কি হয়’ ধরণের সংবাদতো থাকেই।

আমরা বুঝে না বুঝে অথবা খেয়াল না করে এসব ওয়েবসাইটকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করি যা উইকিপিডিয়ার নীতিমালায় নির্ভরযোগ্য তথ্যসূত্রের ধারেকাছেও পরে না। নীতিমালার আরও একটি বিষয় হলো, সামাজিক যোগাযোগের সাইট, ব্যবহারকারীদের দ্বারা জেনারেট হয় এমন সাইট (যেমন ব্লগ বা ফোরাম), ই কমার্স সাইট, ভ্রমণ বিষয়ক সাইট, হোটেল বিষয়ক সাইট, গানের সাইট বা এ ধরণের বহু ডিরেক্টরি সাইটসমূহ আমি এ কয়েকদিনে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করতে দেখেছি। এ সাইটগুলোর কোন একটি নির্দিষ্ট সংবাদ বা তথ্য সঠিক কিনা সেটি বিষয় নয়, সাইট হিসেবে আমাদের নীতিমালা অনুসারে সেটিকে নির্ভরযোগ্য হিসেবে ধরা যায় কিনা সেটি বিবেচিত হওয়া উচিত। অন্য উইকিপিডিয়াসমূহে এগুলো কঠোরভাবে দেখা হয় (ইংরেজিতে কয়েকটি কাল্পনিক সংবাদ প্রকাশের জন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইলকে পর্যন্ত ব্লক করে দিয়েছে) কিন্তু আমাদের লোকজন কম বা আমাদের নিজেদের সচেতনতার অভাবেই হোক আমরা এটা ঠিকমত দেখতে পাচ্ছি না যার ফলে বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধ ‘লিংক ডাম্পিং’-এর এক একটি কারখানায় পরিণত হয়েছে। কয়েকদিন পূর্বে আমি স্প্যাম ফিল্টার তৈরি করে সম্প্রদায়কে অবহিত করেছিলাম এবং সেখানে বেশ কিছু স্প্যামিং ও এ ধরণের অনির্ভরযোগ্য সাইট ইতিমধ্যে যুক্ত করেছি। কিন্তু নিজেরা সচেতন না হলে সেখানে মোটাদাগেতো আর সব লিংকই যুক্ত করা যায় না। হয়ত নিবন্ধে অনির্ভরযোগ্য একটি সাইটের লিংক খুব বেশি ব্যবহার হয়েছে এবং পরবর্তীতে আরও ব্যবহার হওয়ার সম্ভাবনা রয়েছে- এমন কিছু সাইট হয়ত সেখানে নিবন্ধে ব্যবহার ঠেকাতে তালিকাতে যুক্ত করা যায়। কিন্তু শেষ পর্যন্ত আমাদের নিজেদেরকেই সচেতন হতে হবে। এছাড়া এতো নির্ভরযোগ্য উৎসের বাদ দিয়ে কোন একটি নিবন্ধে লিখতে যদি এমন সব ওয়েবসাইটের তথ্যসূত্র ব্যবহার করতে হয় সেক্ষেত্রে বলা যায় ৯৯% ক্ষেত্রে নিবন্ধটিই আসলে উল্লেখযোগ্য নয়। বড় লেখাটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৪, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

আমার মনে হয় বিষয়টি জরুরি। চারিদিকে যে হারে বাংলা Fake News এবং Fake Website এর ছড়াছড়ি শুরু হয়েছে তাতে করে এটি সত্যিই দরকার হয়ে পড়েছে। সেদিন দেখলাম অবিকল দৈনিক প্রথম আলোর ওয়েবসাইটের মত দেখতে একটা Fake ওয়েবসাইট। আবার কেউ কেউ একটা ডোমেইন কিনে রাতারাতি খবরের ওয়েবসাইট খুলে বসেছেন যেখানে হয় সব অন্য ওয়েবসাইটের খবর কপি করা নয়ত সিন্ডিকেশন ফিড দেখায়। তারা আবার সুপরিকল্পিতভাবে সেই সাইটের চুরি করা খবরের লিংক বিভিন্ন নিবন্ধ সুকৌশলে ঢুকিয়ে দিচ্ছেন নিজেদের ওয়েবসাইট 'যে কত গুরুত্বপূর্ণ', 'উইকিপিডিয়াও ব্যবহার করে' ইত্যাদি প্রমাণের আশার। সেই লিংক মুছে দেয়ার সম্প্রতি একজন প্রশাসককে ফেসবুক বার্তায় হুমকি-ধামকি দেয়ার ঘটনাও ঘটেছে। বিষয়টি আমাদের এখনই গুরুত্বের সাথে নিয়ে যথাযথ পদক্ষেপ নেয়া উচিৎ।
সেইসাথে সচেতনতা তৈরি করাও খুব জরুরি। আমাদের উইকিপিডিয়ানদের সংখ্যা দিন দিন বাড়ছে। এদেরকে যদি তথ্যসূত্রের নির্ভরযোগ্যতা ঠিক মত বোঝানো না যায় তবে অভিজ্ঞ উইকিপিডিয়ানদের সীমিত সময়ের সিংহভাগ ব্যয় হয়ে যাবে এইসব মোছামুছির কাজ করতেই। ফলে তাদের আর কাজের কাজ করা হবে না। এইটিও একটি বিবেচ্য বিষয়। – তারুণ্য আলাপ • ২০:৫৬, ২৬ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
জরুরী একটি বিষয় সামনে আনার জন্য নাহিদ ভাইকে ধন্যবাদ। তথ্যসূত্র ছাড়াও এ ধরনের লিংক ব্যবহার করে নিবন্ধের উল্লেখযোগ্যতা দাবি করার সমস্যাও দিন দিন প্রকট হয়ে উঠছে। শধু এখানে নয়, ইংরেজি উইকিপিডিয়াতে বাংলাদেশ সংক্রান্ত নিবন্ধগুলোতে এ ধরনের লিংক ও সাইটের কাভারেজ ব্যবহার করে নোটাবিলিটি আদায়ের সমস্যা আরও বেশি প্রকট। আমরা তো তাও বুঝতে পারি যে অমুক সাইটের-ই উল্লেখযোগ্যতা নেই, কিন্তু তারা তাও বুঝতে পারে না তাই অউল্লেখযোগ্য নিবন্ধ থেকে যায় দিনের পর দিন। আমি এটির জন্য আলাদা একটি পাতা খোলার প্রস্তাব করছি যেখানে উইকিপিডিয়ানরা বিভিন্ন ওয়েবসাইটের নাম প্রস্তাব করতে পারবেন যা গ্রহণযোগ্য তথ্যসূত্র হিসেবে যোগ্য হবে না বিধায় তথ্যসূত্রে সেসকল ওয়েবসাইটের নাম গ্রহণযোগ্য হবে না। প্রস্তাব শেষে ওয়েবসাইটের উল্লেখযোগ্যতা না থাকার বিষয়ে একমত হলে তা আলাদা একটি পাতায় তালিকাভুক্ত হবে ও অ্যাবিউস ফিল্টারে যোগ করা হবে যাতে উইকিপিডিয়ায় তা ব্যবহৃত না হয়। এভাবে কেউ ঐ তালিকা থেকে সরানোর আবেদনও করতে পারবেন (অপশেষে যদি কোনো সাইট উল্লেখযোগ্য হয়)। আমার এই ধারণা নতুন নয় আমার যতোদূর মনে পড়ে ইংরেজি উইকিপিডিয়া এক বিশদ আলোচনার মাধ্যমে dailymail.co.uk সাইটটি ইংরেজি উইকিপিডিয়ায় তথ্যসূত্রের ব্যবহার হিসেবে নিষিদ্ধ করে, কারণ তাদের খবরের কোনো গ্রহণযোগ্যতা ছিলো না কিন্তু প্রচুর রেফারেন্স আসতো তাদের। — তানভির • ০৮:১৭, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
এই বিষয়ে আমি একটা উদাহরণ দেই, অন্য অনির্ভরযোগ্য উৎসের কথা বাদই দিলাম। ব্লগ সাইটসমূহ যে, একেবারেই তথ্যসূত্র হিসেবে গ্রহণযোগ্য নয় এটা নতুন করে আলোচনার কিছু নাই। তারপরও আমরা হাজার হাজর নিবন্ধে ব্লগের তথ্যসূত্র দিয়েছি। অন্য ব্লগগুলো বাদই দিলাম, শুধু blogspot (প্রায় ১০০০, কিছু হয়ত নিবন্ধ নামস্থান বাদে ব্যবহার হয়েছে আবার কিছু গুগল সম্পর্কিত নিবন্ধে ব্যবহার হয়েছে, বাকীগুলো?) আর wordpress (প্রায় ৩০০, কিছু হয়ত নিবন্ধ নামস্থান বাদে ব্যবহার হয়েছে) দিয়ে বানানো ব্লগের ব্যবহার সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩২, ৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
আমার মতে ব্যবহার আটকানোর জন্য প্রথমেই ,blogspot.com ও wordpress.com সহ সকল ব্লগ সাইটকে কালো তালিকায় আনা হোক। আর সংবাদ পত্র হিসাবে একেবারে নাম ধরে ধরে , বিভিন্ন সংবাদ পত্র কে নির্ভরজোগ্য কিনা আলোচনা করে যাচাই করা হোক। --জয়ন্ত (আলাপ - অবদান) ২১:৩৩, ৮ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
শুধুমাত্র অনলাইন সংবাদপত্রের সংখ্যা অনেক, পাশাপাশি প্রতিটি টিভি চ্যানেল, ছাপা হয় এমন সংবাদ পত্রেরও ওয়েবসাইট আছে। ব্লগস্পট, ওয়ার্ডপ্রেস ডট কম, wix.com এর মত আরও যতগুলো ফ্রি সাইট তৈরীর সাইট আছে সবগুলোই বাদ দিতে পারি। আর তানভির যেখাবে প্রস্তাব করলো সেভাবে আলাদা একটা পাতা তৈরী করা প্রয়োজন যেখানে নির্ভরযোগ্য নয় এমন সাইটের তালিকা থাকবে, এবং গ্রহনযোগ্য সাইটেরও তালিকা থাকবে সেখানে। আলাপ পাতায় আলোচনার মাধ্যমে নতুন নতুন সাইট সংযোজন করা যেতে পারে। আর এই তালিকাটির ইংরেজি সংস্করণ তৈরী করে ইংরেজি উইকি বা অন্যভাষার উইকিতেও রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে। ---- নাসির খান সৈকতআলাপ • ০৩:২০, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
মতামত প্রদানের জন্য ধন্যবাদ। এখানকার মতামত অনুসারে আমি উইকিপিডিয়া:অনির্ভরযোগ্য উৎসসমূহের তালিকা নামে একটি তালিকা বানিয়েছি। তালিকাতে বেশ কিছু ডোমেইন যুক্ত করা হয়েছে (এর মধ্যে কিছু ইতিমধ্যে কালোতালিকাতে রয়েছে)। উক্ত পাতার আলাপ পাতায় তালিকাতে নতুন ভুক্তির অনুরোধ যেমন রাখা যাবে, তেমনি তালিকা থেকে উপযুক্ত কারণ দেখিয়ে কোন সাইট বাদ দেয়ার অনুরোধ করা যাবে। ইতিমধ্যে তালিকাতে যেগুলো রয়েছে সেগুলোর কোনটা সম্পর্কে মতামত বা আপত্তি থাকলে ওই পাতার আলাপ পাতায় অালোচনা করুন। কালোতালিকা যেহেতু শুধুমাত্র প্রশাসকগণই সম্পাদনা করতে পারবেন তাই এই তালিকাটিও ভবিষ্যৎ ধ্বংসপ্রবণতা রোধে আমি সুরক্ষিত করে দিচ্ছি। আর blogspot বা wordpress একেবারে কালোতালিকাভুক্ত করা আমার মতে উচিত হবে না। কারণ অনেকেই নিজের ব্যবহারকারী পাতায় নিজের ব্লগের লিংক ব্যবহার করে। আমি নিশ্চিত না যে, শুধুমাত্র নিবন্ধ নামস্থানে যাতে কোন সাইট ব্যবহার করা না যায় কিন্তু অন্য কোন নামস্থানে ব্যবহার করা যায়; সে রকম করে কালোতালিকা করা যাবে কিনা। যদি যায় তাহলে blogspot বা wordpress এবং আরও অনেক সাইট শুধু নিবন্ধ নামস্থানে কালোতালিকাতে সহজে যুক্ত করা যেত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৭, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
আপনাদের পরামর্শে কাজ অনেকটাই গুছিয়ে এনেছি। অনির্ভরযোগ্য লিংক ব্যবহার রোধে আমরা যে ব্যবস্থা নিয়েছি:
  • এক, ব্লগ, ফোরমা বা এ জাতীয় সাইটগুলো নিবন্ধে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা না গেলেও অনেকেই নিজের ব্যবহারকারী পাতায় বা আলাপ পাতায় ব্যবহার করেন। তাই এ ধরণের সাইটগুলোর জন্য একটি ছাকুঁনি তৈরি করা হয়েছে। ছাঁকুনিতে থাকা লিংকগুলো শুধুমাত্র নিবন্ধ নামস্থানে ব্যবহার করা যাবে না কিন্তু অন্য নামস্থানে ব্যবহার করা যাবে।
  • দুই, স্প্যাম বা অন্যান্য অনির্ভরযোগ্য সাইট যেগুলো বাংলা উইকিতে ব্যবহারের কোন প্রয়োজনীয়তা নেই, সেগুলোর জন্য আলাদা মিডিয়াউইকি:Spam-blacklist নামে ছাঁকুনি রয়েছে। এখানকার লিংকগুলো কোন নামস্থানেই ব্যবহার করা যাবে না। এই দুইটি গেল, আমরা কি একশন নিচ্ছি সেটা।
এবার, আমাদের অনির্ভরযোগ্য উৎস নিয়ে আলোচনা করা বা সে লিংকগুলোর তালিকা করার জন্য নিবেদিত পাতা হলো: উইকিপিডিয়া:অনির্ভরযোগ্য উৎসসমূহের তালিকা ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:০১, ১১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া প্রকল্পপাতা প্রসঙ্গ

উইকিপিডিয়া প্রকল্প পাতাগুলো সম্পর্কে দুটো মুখ্য বিষয়-

  1. পাতাগুলোর অনুবাদ প্রয়োজন। বিশেষতঃ নীতিমালার পাতাগুলো। এটা কীভাবে করা যায় জ্যেষ্ঠদের পরিকল্পনা প্রয়োজন ছিল।
  2. সংক্ষিপ্ত অংশে বাংলা সংক্ষিপ্ত বর্ণ ব্যবহার। ইংরেজির পাশাপাশি বাংলা সংক্ষিপ্ত বর্ণগুলো থাকলে মনে হয়, অধিক উত্তম হত। উদাহরণ : WP:নয়

অভিজ্ঞদের মন্তব্য এবং পরামর্শ জানতে চাচ্ছি। —আ হ ম সাকিব বার্তা ১০:৫৮, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

প্রথমত, পাতাতো ইংরেজি থেকে অনুবাদ করা হয় নীতিমালা পাতাগুলো। বাংলা উইকিপিডিয়ায় যেকোন নীতিমালা ইংরেজি উইকির যে নীতিমালা আছে সেগুলোই। তবে, মাঝে মাঝে, স্থানীয়ভাবে এখানে সম্প্রদায় কিছু কিছু সিদ্ধান্ত নেয়। তাছাড়া বাকীসবই ইংরেজি যে নীতিমালা, বাংলাতেও তাই। দ্বিতীয়ত, বাংলা ভাষায় সংক্ষিপ্তকরণে আমি সমস্যার কিছু দেখি না। তবে ইংরেজিটি একেবারে বাদ দিয়ে নয় কারণ ঐতিহাসিকভাবে যেহেতু ইংরেজি উইকিপিডিয়ার নীতিমালাই ব্যবহৃত হয় বাংলাতে তাই উক্ত সংক্ষিপ্তকরণও থাকতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩৮, ২৭ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশে কয়েকটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রয়েছে। আমি এদের ইতিহাস, বা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্য, এদের বর্তমান উপাচার্যবৃন্দের তালিকা, ইত্যাদি নিয়ে একটি নিবন্ধ সৃষ্টি করতে চাই। নিবন্ধটি আসলে কোন তালিকা নয়, বরং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত্র একটি নিবন্ধ হবে। আমি এর শিরোনামও ভেবেছি "বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়" দেব। যেমন ভারতে অনেকগুলো রাজ্যে একই নামে অনেক ইঞ্জিনিয়ারিং ইন্সটিটিউট রয়েছে। বাংলাদেশেও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুলো একই নামে, একই উদ্দেশ্যে নানান জেলায় আছে। সম্প্রদায়ের কাছে জানতে চাই, নিবন্ধটি কি উইকিপিডিয়াতে থাকার মতো একটি বিষয় হিসেবে বিবেচিত হতে পারে?- রাফি (আলাপ) ১০:৩৫, ২৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

যদি নির্ভরযোগ্য তথ্যসূত্র ও তথ্য পাওয়া যায় সেক্ষেত্রে বাংলাদেশের একই ধরণের সবগুলো বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ইত্যাদি নিয়ে নিবন্ধ হতেই পারে। তবে আমি পরামর্শ দেব প্রথমে আপনার উপপাতায় শুরু করুর জন্য।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪৪, ২৯ নভেম্বর ২০১৮ (ইউটিসি)
খেলাঘরে শুরু করুন। আমরাও কাজ করবো ইনশাল্লাহ্।--NahidHossain (আলাপ) ০৩:২০, ১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

ইংলিশ শব্দের বাংলা অনুবাদ

যেসব ইংলিশ শব্দের বাংলা অনুবাদ সহজে পাওয়া যায়না, সেগুলো খুজে বাংলা উইকিতে তা প্রয়োগকরনের জন্য আলাদা একটি পৃষ্ঠা খুলা উচিত যেখানে এসব শব্দ থাকবে সাথে তাদের সম্ভাব্য অনুবাদ আলোচিত হবে। বর্তমানে আমি বেশি দরকার দেখছি structuralism এবং constructionism এর বাংলা শব্দ খুজা ও তা পরিবর্তন করা।Mussharraf Hossen Shoikot (আলাপ) ০৭:৪৩, ৩০ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

বানান প্রসঙ্গ

আসসালামু আলাইকুম!
আসলে বাংলা উইকিপিডিয়ায় বানানরীতির বিভিন্ন প্রকারের ব্যবহার দেখা যায়। কোন জায়গায় কোনটা ব্যবহার হচ্ছে অস্পষ্ট।
প্রথমতঃ ইসলামি এবং ইসলামী উভয় বানানই চলছে সমানহারে। কোনোটাতে ইসলামি কোনটাতে ইসলামী। আমার মন্তব্য, বাংলা একাডেমির বানানরীতি অনুসরণ করা।
দ্বিতীয়তঃ বিদেশি নামের বাংলাকরণ। এটা কি প্রচলিত বানানে করা হবে নাকি বিদেশি শব্দের প্রতিশব্দে করা হবে, এটা একটা ধোয়াশা।
তৃতীয়তঃ ডাব্লিউ নাকি ডব্লিউ? WWE কে ডাব্লিউ আবার নামসমূহ (যেমন: ডব্লিউ বুশ) ডব্লিউ লেখা হয়েছে। কী হিসেবে? —আ হ ম সাকিব বার্তা ১৫:১৮, ১ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

সাকিব ভাই, একটি গুরুত্বপূর্ণ আলোচনার অবতারণা করার জন্য ধন্যবাদ। ১মঃ বাংলা একাডেমি ছাড়াও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির একটি বানান রীতি রয়েছে। তাই যে কোনো নিবন্ধ নির্দিষ্ট একটি বানান রীতি অনুসরণ করলেই হবে। ২য়ঃ নিবন্ধ/ বিষয়বস্তু ভেদে হবে। কোনো মতামত থাকলে নির্দিষ্ট নিবন্ধের আলাপ পাতায় আলোচনা করুন। ৩য়ঃ আর এটি ডব্লিউ হবে। ধন্যবাদ। - মেরাজ (আলাপ) ১৯:০২, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮তে ৩০ নভেম্বর, শেষ সময়ে নিবন্ধ জমার সমস্যার সমাধান

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৮তে শেষ দিনে নিবন্ধ জমা করতে যাদের অসুুবিধা হয়েছে তাঁরা এখানে জমা দিন১লা নভেম্বর ২০১৮ থেকে ৩০শে নভেম্বর ২০১৮ পর্যন্ত এই সময়ের মধ্যে তৈরি নিবন্ধ বাংলাদেশ ও ভারত বিষয়ক ছাড়া, এশিয়া (মানুষ, স্থান, সংস্কৃতি, ইত্যাদি) সম্পর্কিত, ৩০০০ বাইট এবং ৩০০ শব্দ বা তার বেশি, সূত্রসহ জমা করে দেবেন। জমা দেবার শেষ তারিখ ৫ ডিসেম্বর ২০১৮।

সুমিতা রায় দত্ত ১১:৩৭, ৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন

অদম্য বাংলাদেশ ফাউন্ডেশন নিবন্ধটি আসলে কি উল্লেখযোগ্য? 119.30.39.87 (আলাপ) থেকে এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।

নিবন্ধটি প্রচারণামূলক। অপসারণ ট্যাগ যুক্ত করা হয়েছে। কোনো একজন প্রশাসক পাতাটি পর্যালোচনা করার পর সিদ্ধান্ত নিবেন। —আ হ ম সাকিব বার্তা ১৪:২০, ৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিবার্তার তৃতীয় সংখ্যা

ডিসেম্বর ২০১৮ সংখ্যা

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র তৃতীয় সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫০, ৫ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

মঈনুল ভাই, নাহিদ, অঙ্কনসহ সংশ্লিষ্ট সবাইকে এরূপ ভালো মানের সাময়িকী উপহার দেবার জন্য ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ১৮:২২, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

New Wikimedia password policy and requirements

CKoerner (WMF) (talk) ২০:০২, ৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

জাতীয় সংসদ নির্বাচনের নিবন্ধসমূহের শিরোনাম প্রসঙ্গে

আমি যখন ইংরেজি থেকে বাংলাদেশের সাধারণ নির্বাচন, ১৯৭৩ এরকম নিবন্ধসমূহ তৈরি করেছিলাম তখন ইংরেজি দেখেই নামকরণ করেছিলাম। একটি ক্ষেত্রে ইংরেজি নামকরণ ঠিকই আছে। কারণ তারা, ১৯২০ সাল থেকে নির্বাচনের ধারাবাহিকটি শুরু করেছিলো, যেমন, ভারতের সাধারণ নির্বাচন, পরে পূর্ব পাকিস্তানের সাধারণ নির্বাচন, পরে বাংলাদেশের সাধারণ নির্বাচন। ইংরেজির ক্ষেত্রে হয়ত ঠিক আছে কিন্তু এখন সমস্যা হলো, আমাদের বাংলাদেশে এই নির্বাচনকে খুব কম মানুষ বা কো মাধ্যমেই সাধারণ নির্বাচন হিসেবে উল্লেখ করা হয় না। এমনকি সরকারিভাবে এটাকে সাধারণ নির্বাচন বলা হয় না। যদিও নিবন্ধগুলো আমি তৈরি করেছি তারপরও সম্প্রদায়ের মতামত চাচ্ছি নাম পরিবর্তনে। আমার প্রস্তাব হলো, স্বাধীনতার পূর্বে যে নির্বাচনগুলো হয়েছে অর্থাৎ ১৯৭৩-এর আগে সেগুলো ওভাবেই থাক মানে সাধারণ নির্বাচন নামে। আর ১৯৭৩ থেকে পরবর্তী নির্বাচনের নিবন্ধগুলোর নামকরণ হোক, এভাবে: প্রথম জাতীয় সংসদ নির্বাচন, ১৯৭৩...একাদশ জাতীয় সংসদ নির্বাচন, ২০১৮। মতামত দিন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৪৯, ৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন আমার মনের কথাই বলেছেন। >>কায়সার আহমাদ (আলাপ) ১০:১১, ৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন সাধারণ নির্বাচন হিসেবে উল্লেখ করায় কোন সমস্যা দেখি না।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৭:২২, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
মাসুম ভাই, সাধারণ নির্বাচন থেকে পাতা স্থানান্তর করতে প্রস্তাব দিয়েছি। সমর্থনটা কিসে দিচ্ছেন? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২২, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
আমার পূর্বের মন্তব্যে বিস্তারিত ব্যাখ্যা না করায় শুরুতেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি বলতে চেয়েছি, ১৯৭৩-এর আগের নির্বাচনগুলিকে সাধারণ নির্বাচন হিসেবে উল্লেখ করায় কোন সমস্যা দেখি না। ৭৩ পরবর্তি নির্বাচনগুলি যেহেতু সব ক্ষেত্রেই জাতীয় সংসদ নির্বাচন নামেই পরিচিত এবং দাপ্ততরিক নামও এটি, তাই প্রস্তাবনার প্রতি পূর্ণ সমর্থন জানাচ্ছি এবং এই প্রস্তাবনাটি দ্রুত কার্যকর হবে আশা করছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৪২, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন। যেহেতু অফিশিয়াল নাম এটি, তাই ৭১ পরবর্তী নির্বাচনগুলো সংসদ নির্বাচন হিসেবে শিরোনাম দেয়াই সর্বোত্তম হবে। যেহেতু নির্বাচন দোরগোড়াতেই, তাই দ্রুত কার্যকর করতে অনুরোধ থাকবে।
    দ্র. ইংরেজি উইকিপিডিয়াতে যেহেতু আমরাই বাংলার প্রতিনিধিত্বকারী, তাই সেখানেও Parliamentary Election নামকরণ করার জন্য আলোচনাসূত্র খুলতে অনুরোধ রইল। —আ হ ম সাকিব বার্তা ১৫:৫৪, ১০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন - উত্তম প্রস্তাব। --মেরাজ (আলাপ) ১৮:১৯, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
  • পূর্ণ Symbol support vote.svg সমর্থন। - অংকন (আলাপ) ০৬:০৩, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
 করা হয়েছে ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪০, ১৪ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

আগামী বর্ষের কার্যকলাপের জন্য র‍্যাপিড গ্র্যান্টের আবেদন

Logo of West Bengal Wikimedians User Group.svg

সুধী, সকলের জ্ঞাতার্থে, পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ান ইউজার গ্রুপের তরফ থেকে আগামী এক বছরের কার্যকলাপের জন্য র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করা হয়েছে। সম্প্রদায়ের সকলের সমর্থন কামনা করি। ধন্যবাদ, -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৩৫, ৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

মতামত দেয়া হয়েছে। -মেরাজ (আলাপ) ১৮:১৮, ১২ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

বিজয় দিবসের শুভেচ্ছা

Flag of Bangladesh (1971).svg

উইকিপিডিয়া সম্প্রদায়কে বাংলাদেশের বিজয় দিবসের শুভেচ্ছা। -- আদিভাই (আলাপ) ০৩:৫৭, ১৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকি লাভস আর্থ ২০১৮ - বাংলাদেশের ৩টি ছবি বিজয়ী

আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের এই ছবি তৃতীয়।

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, এ বছর বাংলাদেশের তিনটি ছবি সংরক্ষিত অঞ্চল ও এর জীববৈচিত্রের ছবি নিয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক ‘উইকি লাভস আর্থ (ডব্লিউএলই)’ এর চূড়ান্ত বিজয়ী তালিকায় স্থান করে নিয়েছে। চূড়ান্ত ফলাফল অনুযায়ী সেরা ১৫টি ছবির মধ্যে বাংলাদেশের আব্দুল মুমিনের তোলা সাতছড়ি জাতীয় উদ্যানের একটি ছবি তৃতীয় ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে তার তোলা বন বাটনের অপর একটি ছবি অষ্টম এবং শাহেনশাহ বাপ্পির তোলা কাঠ শালিকের একটি ছবি ১২তম স্থান লাভ করেছে।

উল্লেখ, গত বছর প্রথমবার অংশ নিয়ে আমাদের একটি ছবি ১১তম স্থান লাভ করেছিল। এবার একসাথে তিনটি সেরা ১৫তে। নিঃসন্দেহে এটি বড় প্রাপ্তি :) দেখা যাক, উইকি লাভস মনুমেন্টস-এ এবার কি হয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:১১, ১৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

এটা অবশ্যই আমাদের জন্য গর্বের বিষয়। বিজয়ীদেরকে অভিনন্দন। আশা করি, এবারও ভালো ফলাফল করবে উইকিপিডিয়ার এই সম্প্রদায়। —আ হ ম সাকিব বার্তা ০১:০১, ১৮ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
ইতিমধ্যে সবাই অবশ্য জেনে গেছেন তবুও উইকি লাভস মনুমেন্টস যেটি বিশ্বের সবচেয়ে বড় ছবি প্রতিযোগিতা গিনেস রেকর্ড অনুসারে সেটাতেও সেরা ১৫টির মধ্যে বাংলাদেশের ৪টি ছবি~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১২, ২৩ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী

যেহেতু মূল নিবন্ধ বাংলাদেশ আওয়ামী লীগ, তাই এর বিষয়শ্রেণীসমুহ যেমন আওয়ামী লীগের রাজনীতিবিদ কে একত্রিত করে বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ করার প্রস্তাব করছি। >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:০৭, ২৫ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

 করা হয়েছে~মহীন (আলাপ) ০৪:৪৯, ২৫ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

বাংলাদেশে বিদ্যুৎ খাত ও বাংলাদেশের বিদ্যুৎ খাত

একই বিষয়ে দুটি নিবন্ধ, বাংলাদেশে বিদ্যুৎ খাতবাংলাদেশের বিদ্যুৎ খাত দুটিতেই অনেক দিন থেকে একত্রীকরণ ট্যাগ আছে। কেউ প্রথমটি আবার কেউ দ্বিতীয়টি উন্নয়ন করছে। তাই অভিজ্ঞদের একত্রীকরণের অনুরোধ করছি, যাতে অনেকের অবদান নষ্ট না হয়। >>কায়সার আহমাদ (আলাপ) ০৩:২৫, ২৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:জাতীয় সংসদ নির্বাচন এডিটাথন

প্রিয় সবাই, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে একটি নির্বাচনী এডিটাথন আয়োজন করতে চাচ্ছি। আগামীকাল ২৭ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত। যাতে নির্বাচনের অঅগে আসন, নির্বাচন বা সাবেক সংসদ সদস্যসহ ইত্যাদি নিবন্ধ সমৃদ্ধ বা তৈরি করা যায় সবাই মিলে। আর জানুয়ারি ৫ পর্যন্ত দেওয়ার কারণ হলো যাতে নির্বাচনের পর নতুন কেউ যদি সংসদ সদস্য হন যাদের নিবন্ধ নেই, সেগুলোও এই সময়ে তৈরি করে ফেলা যাবে। চিন্তাটি হঠাৎই মাথায় আসলো এবং যেহেতু সময়ও নেই সেহেতু আমি সম্প্রদায়ের উপর আস্থা রেখে নজর তালিকা নোটিশ দিয়ে দিচ্ছি এবং এডিটাথনটি শুরু করে দিচ্ছি। আশাকরি কারো কোন আপত্তি নেই এডিটাথনে বা নোটিশে যেহেতু এটি সাইট নোটিশ নয় শুধু নজর তালিকা যারা দেখেন এরকম নিয়মিতদেরই দেখাবে। তবে, যদি বিশেষ কোন আপত্তি বা পরামর্শ বা মতামত থাকে সেক্ষেত্রে করুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২১, ২৬ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

Invitation from Wiki Loves Love 2019

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

WLL Subtitled Logo (transparent).svg

Love is an important subject for humanity and it is expressed in different cultures and regions in different ways across the world through different gestures, ceremonies, festivals and to document expression of this rich and beautiful emotion, we need your help so we can share and spread the depth of cultures that each region has, the best of how people of that region, celebrate love.

Wiki Loves Love (WLL) is an international photography competition of Wikimedia Commons with the subject love testimonials happening in the month of February.

The primary goal of the competition is to document love testimonials through human cultural diversity such as monuments, ceremonies, snapshot of tender gesture, and miscellaneous objects used as symbol of love; to illustrate articles in the worldwide free encyclopedia Wikipedia, and other Wikimedia Foundation (WMF) projects.

The theme of 2019 iteration is Celebrations, Festivals, Ceremonies and rituals of love.

Sign up your affiliate or individually at Participants page.

To know more about the contest, check out our Commons Page and FAQs

There are several prizes to grab. Hope to see you spreading love this February with Wiki Loves Love!

Kind regards,

Wiki Loves Love Team

Imagine... the sum of all love!

--MediaWiki message delivery (আলাপ) ১০:১২, ২৭ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)