উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৮/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

AdvancedSearch

Birgit Müller (WMDE) ১৪:৪৪, ৭ মে ২০১৮ (ইউটিসি)

সম্প্রসারণ প্রয়োজন

বাংলা উইকিভ্রমণে এই নিবন্ধগুলির সম্প্রসারণ প্রয়োজন। আপনার সাধ্যমত উন্নয়ন করার চেষ্টা করুন। --আফতাব (আলাপ) ২০:৪৪, ৯ মে ২০১৮ (ইউটিসি)

একটি প্রসঙ্গ

আমি বাংলাদেশে নারী শিক্ষা নামে একটি প্রবন্ধ তৈরি করতে ইচ্ছুক। ব্রিটিশ আমল থেকে এখন পর্যন্ত নারীদের প্রতি অবহেলা, শিক্ষার উন্নয়ন, বর্তমানে নারীদের জন্য বিদ্যালয়, কলেজ ইত্যাদি অন্তর্ভুক্ত থাকবে। কিন্তু এই নিবন্ধটি উইকিপিডিয়ার নোটাবেলিটির মধ্যে পরবে কিনা এই নিয়ে সন্দেহে আছি। সবার মতামত আশা করছি।--- রাফি (আলাপ) ০৬:২৫, ১৩ মে ২০১৮ (ইউটিসি)

অবশ্যই গুরুত্বপূর্ণ নিবন্ধ। খুবই ভালো বিষয়। -মেরাজ (আলাপ) ১০:১৩, ১৩ মে ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ মেরাজ ভাই, তাহলে শুরু করছি।- রাফি (আলাপ) ০৫:২১, ১৪ মে ২০১৮ (ইউটিসি)

উইকিভ্রমণ অনুমোদিত হয়েছে

সুধী, আজ বাংলা উইকিভ্রমণ ভাষা কমিটি থেকে অনুমোদন পেয়েছে। এখন বাংলা উইকিভ্রমণ সাইট তৈরির কাজ চলছে। দীর্ঘ ৬ মাস যাবত যারা ইনকিউবেটরের বাংলা উইকিভ্রমণে অবদান রেখে এই অনুমোদন পেতে কাজ করেছেন তাঁদের সকলকে ধন্যবাদ জানাই। সকল অবদানকারীর তালিকা এখানে পাওয়া যাবে (স্থায়ী)। --আফতাব (আলাপ) ১৭:৪২, ৪ জুন ২০১৮ (ইউটিসি)

চমৎকার সংবাদ পরিবেশন ও উপস্থাপনার জন্য আফতাব ভাইসহ সংশ্লিষ্ট সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। - Suvray (আলাপ) ০২:৪৬, ৫ জুন ২০১৮ (ইউটিসি)
https://bn.wikivoyage.org/ তৈরি হয়েছে।
অভিনন্দন। আমি চেষ্টা করব অবদান রাখতে। ইনকিউবেটর থেকে সব স্থানান্তর কবে হবে? --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ৮ জুন ২০১৮ (ইউটিসি)

ভারতীয় সংগ্রহালয় পৃষ্ঠা সম্পর্কিত একটি জিজ্ঞাস্য

সুধী, একটা দীর্ঘ সময় পর আলোচনাসভায় ফিরলাম। বহু জিজ্ঞাস্য থাকলেও সাধারনত সব সময় তা এখানে জিজ্ঞেস করা হয়ে ওঠেনা আমার, যদিও ব্যক্তিগতভাবে আলোচনাসভার আমি একান্ত প্রশংসক কারণ অসংখ্য সমস্যার অবসান এখানে আলোচনার মাধ্যমে ঘটেছে। ভারতীয় জাদুঘর পৃষ্ঠাটি পুনঃনির্দেশনা পৃষ্ঠা নয়, বরং মূল পৃষ্ঠা হওয়া উচিত তথা ভারতীয় সংগ্রহালয় পৃষ্ঠাটিকে পুনঃনির্দেশনা পৃষ্ঠা বানানো যেতে পারে, বলে আমার মনে হয়। এর প্রধান কারণ হলো কলকাতায় অবস্থিত প্রখ্যাত ইন্ডিয়ান মিউজিয়ামকে বাংলায় ভারতীয় জাদুঘর বলেই ডাকা/লেখা/চিহ্নিত করা হয়, এবং "ভারতীয় সংগ্রহালয়" নামটি সম্পূর্ণ বেমানান। তাই আমি এই পৃষ্ঠাটি বর্তমানে অপসারণের জন্য অনুরোধ করেছি যাতে এটি অপসারণের পরবর্তীতে ভারতীয় সংগ্রহালয় পৃষ্ঠাটি আসল নামে (অর্থাৎ ভারতীয় জাদুঘর নামে) বদল করতে পারি। এবিষয়ে যেকোনো জিজ্ঞাস্য/অধিক তথ্যের প্রয়োজন থেকে থাকলে আমার আলাপ পাতায় আমার সাথে যোগাযোগ করতে অনুরোধ করছি। সকলকে ধন্যবাদ। -- Mouryan (আলাপ) ০৬:০৬, ৭ জুন ২০১৮ (ইউটিসি)

 করা হয়েছে ~মহীন (আলাপ) ০৭:২৬, ৭ জুন ২০১৮ (ইউটিসি)
অজস্র ধন্যবাদ দাদা। -- Mouryan (আলাপ) ০৯:৫৯, ৭ জুন ২০১৮ (ইউটিসি)

বাংলা উইকিভ্রমণ প্রচার

সুধী আপনারা জানেন যে, ২০১৮ সালের ৭ জুন তারিখ থেকে বাংলা উইকিভ্রমণ চালু হয়েছে। উইকিতে যারা নিয়মিত তাঁরা ছাড়া অনেকেই এই খবর জানেন না। তাই আমি বাংলা উইকিভ্রমণ সম্পর্কে প্রচারের উদ্যোগ নেয়ার আহ্বান জানাচ্ছি।

বাংলা উইকি থেকে প্রচারের জন্য আমি ১ মাসের জন্য সাইট বিজ্ঞপ্তি দেয়ার প্রস্তাব রাখছি। --আফতাব (আলাপ) ০০:২৫, ৯ জুন ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgHasive: সংবাদপত্রে প্রচার/প্রকাশের ব্যবস্থা নেয়া যায় কিনা একটু দেখবেন। --আফতাব (আলাপ) ০০:২৭, ৯ জুন ২০১৮ (ইউটিসি)
হুমম, করা যায়। আমি ইতিমধ্যে একটা লেখা রেডি করেছি। দেখি খুব শিগগিরই বিভিন্ন গণমাধ্যমে পাঠাবো। ইতিমধ্যে আমাদের বাংলা উইকি এবং উইকিমিডিয়া বাংলাদেশ ই-মেইল গ্রুপে মেইল করেছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১২:১২, ৯ জুন ২০১৮ (ইউটিসি)

"৩রা নভেম্বর ১৯৭১ বাংলাদেশের সামরিক অভ্যুত্থান" পাতাটি মুছে ফেলার জন্য অনুরোধ

আমি "৩রা নভেম্বর ১৯৭৫ বাংলাদেশের সামরিক অভ্যুত্থান" নামক একটি নিবন্ধ তৈরি করতে গিয়ে ভুলবশতঃ "৩রা নভেম্বর ১৯৭১ বাংলাদেশের সামরিক অভ্যুত্থান" নামক একটি পাতা তৈরি করে ফেলেছি। এখন এই পাতাটি মুছে ফেলার জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। — Hamid Abrar Khan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

করা হয়েছে। তবে কোন কারণে নিবন্ধের নাম ভুল হলে পূনরায় নতুন নিবন্ধ তৈরি না করে স্থানান্তর করলেই হয়ে যাবে। ধন্যবাদ। ফেরদৌস • ০৫:১৩, ১২ জুন ২০১৮ (ইউটিসি)

Wikigraphists Bootcamp (2018 India): Applications are open

Wikigraphists Bootcamp (2018 India) to be tentatively held in the last weekend of September 2018. This is going to be a three-day training workshop to equip the participants with the skills to create illustrations and digital drawings in SVG format, using software like Inkscape.

Minimum eligibility criteria to participate is as below:

  • Active Wikimedians from India contributing to any Indic language Wikimedia projects.
  • At least 1,500 global edits till 30 May 2018.
  • At least 500 edits to home-Wikipedia (excluding User-space).

Please apply at the following link before 16th June 2018: Wikigraphists Bootcamp (2018 India) Scholarships.

MediaWiki message delivery (আলাপ) ১১:১২, ১২ জুন ২০১৮ (ইউটিসি)

Update on page issues on mobile web

CKoerner (WMF) (talk) ২০:৫৮, ১২ জুন ২০১৮ (ইউটিসি)

অনুর্ধ্ব বানান

উইকিপিডিয়ায় অনেক নিবন্ধে অনুর্দ্ধ লেখা আছে। পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি -এর বানান রীতি অনুসারে কি 'অনুর্দ্ধ' বানানটি শুদ্ধ? -- আদিব (আলাপ) ১৫:৫৪, ২৮ জুন ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017: নূর্ধ্ব --আফতাব (আলাপ) ১৫:৫৮, ২৮ জুন ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ধন্যবাদ। -- আদিব (আলাপ) ১৬:০৭, ২৮ জুন ২০১৮ (ইউটিসি)

Tidy to RemexHtml

m:User:Elitre (WMF) ১৪:৩৮, ২ জুলাই ২০১৮ (ইউটিসি)

রেলওয়ে স্টেশন

রেলওয়ে স্টেশন হবে নাকি রেলস্টেশন হবে? বাংলাদেশ রেলওয়ে এর সাথে মিল রাখতে গেলে হয় রেলওয়ে স্টেশন কিন্তু বলার ক্ষেত্রে সাধারণত রেলস্টেশন ব্যবহার করি। এখন উইকিপিডিয়ায় কোন নামে নিবন্ধ থাকবে। মতামত আশা করছি। >>কায়সার আহমাদ (আলাপ) ১৪:৩১, ১১ মে ২০১৮ (ইউটিসি)

আমি ‘রেলওয়ে স্টেশন’-এর পক্ষে। সরকারিভাবে এটি-ই ব্যবহার হচ্ছে দেখতে পাচ্ছি। তাছাড়া ইংরেজি ও বাংলা দুই ভাষাতেই এটি আলাদা শব্দ হিসেবে বিবেচিত। ‍‍— তানভির • ১৪:৫১, ১১ মে ২০১৮ (ইউটিসি)
আপত্তি নেই! রেলওয়ে স্টেশনই ব্যবহার করা হউক!! - Suvray (আলাপ) ১৬:৪১, ১১ মে ২০১৮ (ইউটিসি)

গণহারে পাতা স্থানান্তর

লক্ষ্য করা গেছে যে - উইকিশৈলী রক্ষার্থে ও সর্বগ্রহণযোগ্য নিবন্ধগুলো নির্বিচারে স্থানান্তর করা হচ্ছে শুধুমাত্র মনগড়া চিন্তা-ভাবনার ফসলরূপে যা উইকিদৈন্যতারই প্রকাশ পায়। যেমন: স্পেন জাতীয় ফুটবল দলের আলাপ পাতা! অথচ আলোচনাসভায় গ্রহণযোগ্যতায় একমত আসলে কিন্তু বট পরিচালনায় মুহুর্তেেই তা সম্পন্ন করা যেতো; যা অভিজ্ঞ প্রশাসক মাত্রই অজানা নয়! এ বিষয়ে সম্প্রদায়ের সুস্পষ্ট সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত বট পরিচালনায় স্থানান্তরিত পাতাগুলোকে পূর্বোক্ত শিরোনামে ফিরিয়ে আনার দ্রুত পদক্ষেপ নেয়া হ-উ-ক!! - Suvray (আলাপ) ১৬:৪৭, ৫ জুন ২০১৮ (ইউটিসি)

পূর্বাস্থায় আনা হয়েছে। --আফতাব (আলাপ) ১৭:১২, ৫ জুন ২০১৮ (ইউটিসি)
সম্পাদনাকারীকে বা পাতা স্থানান্তরকারীকে ব্যক্তিগত পর্যায়ে সুক্ষ্ম খোঁচা না দিয়ে বিষয়টা যুক্তি দিয়ে আলোচনা করাই শ্রেয়। গণহারে স্থানান্তর করা হয়েছে এটা ঠিক (সেটা খারাপ কিছু নয়, "Be bold" উইকির মূলমন্ত্রগুলির একটি)। কিন্তু এ ধরনের স্থানান্তর যে কোনও দ্বিমত পোষণকারীর জন্য স্পর্শকাতর হতেও পারে, সেটাও অস্বীকার্য নয়। ব্যক্তিগত পর্যায়ে একে অপরকে দোষারোপ করে সময় নষ্ট করব না (অন্য ব্যবহারকারীর সদিচ্ছার উপর যথাসর্বোচ্চ আস্থা রাখাও উইকির আরেকটি মূলমন্ত্র)। এখন আমাদের কাজ হবে ব্যাপারটার একটা সুরাহা করে ফেলা। এই ধরনের পাতাগুলির নাম পরিবর্তন বা অপরিবর্তিত রাখার ব্যাপারে আগ্রহী সকলকে স্পেন জাতীয় ফুটবল দল শিরোনামের নিবন্ধের আলাপ পাতাতে মন্তব্য রাখার অনুরোধ করছি। যদি আমার এ-সংক্রান্ত কোনও পূর্বতন আলোচনা নজর এড়িয়ে থাকে, তাহলে সেটির সংযোগ এখানে দেওয়ারও অনুরোধ রইল। কারণ আমার মতে "স্পেন জাতীয় ফুটবল দল" এই ধরনের শিরোনাম ব্যাকরণসম্মত কিংবা পরিস্কার অর্থবিশিষ্ট বাংলা নয়। আমার আস্থা আছে আমরা ব্যক্তিগত মান-অভিমানের ব্যাপারগুলি বাইরে রেখে খোলা মনে যুক্তি দিয়ে বিষয়ের উপর সুস্পষ্ট আলোচনা করব এবং সঠিক সিদ্ধান্ত নেব।--অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩২, ৬ জুন ২০১৮ (ইউটিসি)
যারা আলোচনার কথা বলে পাতাগুলির শিরোনাম বদলের ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন, তাদেরকে আলোচনা পাতায় অংশগ্রহণের জন্য আবারও অনুরোধ করছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৭, ৮ জুন ২০১৮ (ইউটিসি)
নির্দিষ্ট নিবন্ধ এবং অগণিত নিবন্ধ - বিষয় দু’টো ভিন্ন জিনিষ। প্রথমতঃ আলাপ পাতা হচ্ছে ঐ নির্দিষ্ট নিবন্ধ সম্পর্কীয় গুণগতমান, হালনাগাদকরণ, বানান সংশোধন, নামকরণ ইত্যাদি বহুবিধ বিষয়ে আলোকপাত করা যাতে সৃষ্ট নিবন্ধকারকে সম্মান সহকারে অবগত করানো। কিন্তু, নিয়মিত ব্যবহারকারী অবজ্ঞা করে যখন পাতা স্থানান্তর করা হয়, তখন কিন্তু আর আলাপ পাতার গুরুত্ব থাকে না। অনুপস্থিত থাকলে ভিন্নকথা? দ্বিতীয়তঃ যখন একই ধরনের অগণিত পাতা থাকে, তখন কিন্তু আলোচনা সভায় বিষয়টি উত্থাপন করা প্রয়োজন; যা স্বাভাবিক আচরণ হিসেবে বিবেচিত এবং এটিই উইকিভদ্রতা হিসেবে বিবেচিত হয়। যেখানে আপনি নিজেই লিখেছেন ‘‘আমরা দুইভাবে লিখতে পারি - স্পেনীয় জাতীয় ফুটবল দল কিংবা স্পেনের জাতীয় ফুটবল দল। আমি দ্বিতীয়টার পক্ষে, কেননা এতে দেশের নামটা দেখানো যাচ্ছে।’’ লক্ষ্যণীয় যে, উক্ত বাক্যে আপনি কিন্তু নিজেই সন্দিহান! এবং একচ্ছত্র প্রভাব বিস্তার বা সবজান্তাভাব নিয়ে অগ্রসর হয়ে এ কাজটুকু করলেন। এটাই কিন্তু অস্বাভাবিক দেখাচ্ছে। অথচ, একদিকে আপনার বিজ্ঞতা, অভিজ্ঞতাসম্পন্ন জ্ঞানের প্রাচুর্য্যতা ও বিশাল ভাণ্ডার; অন্যদিকে অযথাই পিছনের দিকে টেনে নিয়ে গিয়ে বিভ্রান্তিতে ফেলা যা আদর্শ উইকি গঠনে বিশাল অন্তরায়!
সে যাই হ-উ-ক! নিবন্ধগুলোকে আফতাব ভাই পূর্বাবস্থায় নিয়ে গেছেন যা বাস্তবসম্মত ও সম্পাদনা সারাংশে উল্লেখ করেছেন যে - [আলোচনা সভায়] উত্থাপন করার জন্য; সেখানে আপনি বিষয়টিকে আবারও নির্দিষ্ট নিবন্ধের আলাপ পাতা ব্যবহারের কথা বলেছেন। এরফলে দেখা যায় যে, ব্যবহারকারীরা বিষয়টি ভুল হওয়ায় এড়িয়ে গেছেন অথবা, অযথা তর্কে আসতে চাচ্ছেন না। নিজেই ধারনা করেছি যে, হয়তো কৌশলগত কারণে ঐ নির্দিষ্ট পাতার দিকে এগিয়েছেন; অথবা স্বীয় ভুল বুঝতে পেরে থেমে যাবেন। উইকিশৈলী অনুসরণ ও কারিগরী দিকটিও (যদি থাকে) এরসাথে জড়িত থাকতে পারে।
এখন করণীয় হচ্ছে - উক্ত আলাপ পাতাটি অনুলিপি করে এ পাতায় নতুন অনুচ্ছেদরূপে যুক্ত করা। লক্ষ্যণীয় যে, ’বানরজাতীয় জীব’। আবার, ’বানর জাতীয় জীব’। - দুইটি বাক্য কিন্তু দুই অর্থ বহন করে। প্রথমটি দাঁড়ায় (বিশেষ্য+বিশেষণ - একত্রে) - বানরের ন্যায় বা ’বানরের মতো’ জীব। দ্বিতীয়টি হচ্ছে (বিশেষ্য+বিশেষণ - আলাদা শব্দ) - বানর নির্দিষ্ট একটি দেশের জাতীয় প্রাণী! নানাজাতীয়, মাছজাতীয়, জাতীয় মহাসভা - শব্দগুলোও কিন্তু বাংলা একাডেমি অভিধানে রয়েছে। বুঝলে ভালো; না বুঝলে আরও সময় গড়াবে, গড়াতেই থাকবে।
সে যাই হোক, প্রত্যকে প্রশাসকসহ আগ্রহী সকল ব্যবহারকারীকে আমন্ত্রণ জানাবো স্বীয় মতামত ও দৃষ্টিভঙ্গী তুলে ধরতে যা আদর্শ ও গ্রহণযোগ্য উইকি গড়তে প্রভূতঃ সহয়তা করবে! কেননা, এ বিষয়টির সাথে খেলাধূলাসহ বিভিন্ন প্রতিষ্ঠানেরও নামকরণ জড়িয়ে রয়েছে। শুধুমাত্র তাগাদার কারণে মন্তব্য করতে হয়েছে ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৭:৩৯, ৮ জুন ২০১৮ (ইউটিসি)
আমি বোঝার চেষ্টা করলাম আলোচনাটা। তাহলে কি ব্যাকরণ ঠিক রাখতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিবন্ধের নাম বদলে করতে হবে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল? ফেরদৌস • ১২:২৮, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
আমারও ঠিক একই প্রশ্ন, আমরা কি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল নিবন্ধের নাম বদল করে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দল লিখবো? যদি তা না হয়, তাহলে পূর্বের নামগুলোতে কোন সমস্যা দেখতে পাচ্ছি না।--IqbalHossain (আলাপ) ০৯:২৭, ১০ জুলাই ২০১৮ (ইউটিসি)

navigational/navigation-এর বাংলা

উইকিপিডিয়ায় বিভিন্ন ক্ষেত্রে বিষয়শ্রেণীর নামের জন্য প্রায় navigational/navigation box ব্যবহার করতে হয়। অভিধানে এটির যে অর্থ দেয়া আছে তা বিষয়শ্রেণীর সাথে যায় না। ফলে আমরা ইংরেজি উচ্চারণেই তা এতদিন ব্যবহার করছি। আমি এটির একটি পরিভাষা করার/বের করার অবেদন জানাচ্ছি। ইংরেজির সাথে মিলতে হবে এমন কথা নেই, একটি বাংলা সহজ পরিভাষা হলেই হয়।

আমি প্রায় এটার পরিভাষা হিসেবে "পরিভ্রমণ" ব্যবহার হতে দেখেছি। পরিভাষাটি আমার ভালো লেগেছে। তাই শুরুর প্রস্তাব হল "বিষয়শ্রেণীর নামের জন্য navigational/navigation-এর বাংলা পরিভ্রমণ করা হোক"। আপনাদের মতামত দিন।

--আফতাব (আলাপ) ০১:৩৯, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

Navigation শব্দের আভিধানিক অর্থ 'নৌচালনাবিদ্যা'। তবে উইকিতে এই শব্দ দিয়ে মূলত এক নিবন্ধ থেকে অন্য নিবন্ধে যাওয়ার সহজলভ্যতাকে বুঝায়। সেক্ষেত্রে 'পরিভ্রমণ' পরিভাষাটি ব্যবহার করা যায়। আর ইতোমধ্যে 'বছর পরিভ্রমণ' নামে একটি টেমপ্লেটে এই শব্দটি ব্যবহৃত হয়েছে। ফলে এই পরিভাষা ব্যবহারে সমর্থন রইল। -- ওয়াকিম (আলাপ) ১০:৪১, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
"পরিভ্রমণ" সমর্থন করছি। (আমার কেন জানি মনে হচ্ছে আমিই এক যুগ আগে এটা ব্যবহার করেছিলাম। ;) ) --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৩৯, ৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
"পরিভ্রমণ"-এ আপত্তি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৬, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
বট দ্বারা শীঘ্রই ঠিক করা হবে। --আফতাব (আলাপ) ১৭:১৫, ২৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
সকলের সুন্দর বক্তব্যের জন্যে অশেষ ধন্যবাদ! কিন্তু পরিভ্রমণ শব্দটির অর্থ দাঁড়ায় - ইতস্তত ভ্রমণ, প্রদক্ষিণ, পর্যটন। শ্রদ্ধেয় শিক্ষাগুরু ’৯০ সালে স্নাতক শব্দের ব্যাখ্যা দিয়েছিলেন - জ্ঞানের জলে স্নান বা অবগাহন করা। যেহেতু নৌ (জল) সম্পর্কীয় বিষয়, তাই প্রস্তাবনা রাখবো ‘অবগাহন’ শব্দটির সুচারু প্রয়োগ ঘটানোর জন্যে। বাংলায় অবগাহনের ন্যায় এতো মিষ্ট শব্দ থাকতে কেন পরিভ্রমণ শব্দ ব্যবহার করতে যাবো! এরফলে বিভ্রান্তিও দূর হবে, আবার বাংলা শব্দের বিকাশ ও প্রসারণ ঘটবে। লক্ষ্যণীয় যে, কয়েকজনের সাথে আলোচনান্তে নেভিগ্যাশনের নতুন কোন কিনারা খুঁজে পাওয়া যায়নি। বিষয়টি ভেবে দেখার অনুরোধ করছি!! - Suvray (আলাপ) ১৭:৪৮, ২৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
অবগাহন অর্থ স্নান করা। এটা নেভিগেশানের সংগে যায় কিভাবে? ফেরদৌস • ১৮:০৪, ২৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
নেভিগ্যাশনের অর্থতো নৌপরিচালনবিদ্যা! পানিতে হাবুডুবু খাওয়াকে যদি আমরা উইকির নির্দিষ্ট বিষয়ের সাথে জড়িত অন্যান্য সম্পর্কীয় বিষয়াবলীর কথা চিন্তা করি, তাহলে এর ভাবার্থ অনেকাংশেই সমার্থক হয়ে যাবে। এছাড়াও নৌ শব্দের সাথে এর অর্থ অনেকাংশেই মিলে যায় এবং তা পর্যটন শব্দের সম্পূর্ণ বিপরীত অর্থ বহন করে। নয়-কি? সম্পূর্ণই উদার ও স্বচ্ছ দৃষ্টিভঙ্গীর বিষয়! আবারও আগ্রহী সকলকে ভেবে দেখার আমন্ত্রণ জানাচ্ছি!! - Suvray (আলাপ) ১৮:৪৫, ২৪ জুলাই ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণীতে নিবন্ধ নেই, আলাপ পাতার ছড়াছড়ি

উইকিপিডিয়া এশীয় মাসের নিবন্ধগুলো কোনো একটা কারণে দরকার ছিল। কিন্তু এই বিষয়শ্রেণীতে গিয়ে তো আক্কেল গুড়ুম! বিষয়শ্রেণীতে সব দেখি শুধুই আলাপ পাতা! —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১৪:১৩, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMayeenul Islam: উক্ত বিষয়শ্রেণীটি সরাসরি নিবন্ধে যুক্ত করার অর্থ নেই। তাই এটি আলাপ পাতায় {{উইকিপিডিয়া এশীয় মাস আলাপ ২০১৭}} টেমপ্লেটের মাধ্যমে যুক্ত করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৪:৩৮, ৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী নামকরণ "রেলওয়ে স্টেশন" থেকে "রেলস্টেশন"-এ স্থানান্তর

"রেলওয়ে স্টেশন" হচ্ছে ইংরেজি Railway station-এর হুবহু বাংলা প্রতিবর্ণীকরণ। ইংরেজি উইকির বিষয়শ্রেণীগুলি ঘুরে দেখে মনে হচ্ছে সেখান থেকেই তেমন কোনও চিন্তাভাবনা ছাড়াই কপি-পেস্ট করা হয়েছে। সেটা তখন আপাতত ঠিক ছিল হয়ত। কিন্তু এখন আমার মতে এটাকে খানিকটা পরিবর্তন করতে হবে। বাংলাতে এ-সংক্রান্ত বহুদিন যাবত বহুল প্রচলিত পরিভাষাটি হল "রেলস্টেশন"। এটি সংক্ষিপ্ততর, এক শব্দের পরিভাষা, বহুল প্রচলিত আর বাংলায় শুনতেও বেশি স্বাভাবিক লাগে। তাই আমি "রেলওয়ে স্টেশন" আছে এরকম সমস্ত বিষয়শ্রেণীকে "রেলস্টেশন" পরিভাষাতে স্থানান্তরের প্রস্তাব করছি। এটা বট দিয়ে, ক্যাট-আ-লট দিয়ে, বা একে একে যে কেউই করতে পারবে। কারও যদি আপত্তি না থাকে তাহলে আমি সরাতে শুরু করতে চাই। আপনাদের মন্তব্য আহ্বান করছি।--অর্ণব (আলাপ | অবদান) ১৩:৫১, ৪ জুলাই ২০১৮ (ইউটিসি)

"রেলওয়ে স্টেশন" এর তুলনায় "রেলস্টেশন" বাংলা ভাষায় বহুল প্রচলিত। ফলে "রেলওয়ে স্টেশন" এর পরিবর্তে "রেলস্টেশন" নামে স্থানান্তরের ক্ষেত্রে পূর্ণ সমর্থন রইলো।--আবু সাঈদ ১৪:০০, ৪ জুলাই ২০১৮ (ইউটিসি)
সরকারি ওয়েবসাইটগুলোতে রেলওয়ে স্টেশন সবচেয়ে বেশি লেখা - স্টেশনগুলোর অফিসিয়াল বাংলা নামে, "রেলস্টেশন" লেখা নাই বললেই চলে। একইভাবে বহুল প্রচলিত মাপকাঠিতেও যদি গুগল সার্চের কথা ধরি সেক্ষেত্রে "রেলওয়ে স্টেশন"-ই বহুল প্রচলিত তবে "রেলস্টেশন" যে নেই তা নয় বরং "রেলস্টেশন"-ই কম ব্যবহার হয়েছে বিভিন্ন গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে। আমার দুটি নামের কোনটিই শুনতে খারাপ লাগে না সুতরাং ব্যক্তিগতভাবে আমার আপত্তি নাই যেকোন একটা থাকলে তবে "রেলস্টেশন" বহুল প্রচলিত সিই যুক্তিতে কমপক্ষে মানতে পারছি না। আর শুধু বিষয়শ্রেণীর নামই এখানে জড়িত নয়, পরিবর্তন করলে নিবন্ধের নামগুলোও পরিবর্তন করতে হবে যেটা বাংলায় লেখা তাদের অফিসিয়াল নামের সাথে মানানসই হবে না। সর্বশেষ, “ইংরেজি উইকির বিষয়শ্রেণীগুলি ঘুরে দেখে মনে হচ্ছে সেখান থেকেই তেমন কোনও চিন্তাভাবনা ছাড়াই কপি-পেস্ট করা হয়েছে।” এই বাক্যটাতে আপত্তি প্রকাশ করছি। যদিও প্রতিবর্ণীকরণে আমি যুক্ত ছিলাম না তবুও প্রস্তাব দেওয়ার সময় ভাই, অন্য কাউকে ছোট করে বা কারো ব্যক্তিগতভাবে লাগে এমন ব্যাক্য ব্যবহার না করেওতো প্রস্তাব দেয়া যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৪, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
এবং খেয়ালই করিনি, এই আলোচনাসভাতেই “রেলওয়ে স্টেশন” শিরোনামে উপরে একটি আলোচনা শুরু হয়েছিলো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৯, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
স্টেশনগুলির প্রাতিষ্ঠানিক বাংলা নাম অর্থাৎ নামবিশেষ্য বা Proper name ইংরেজি পরিভাষার হুবহু প্রতিবর্ণীকরণ হতেই পারে, সেটা তাদের এখতিয়ার। কিন্তু বাংলা ভাষাতে লেখা বিষয়শ্রেণীতে আমাদেরকে আভিধানিক Common noun ব্যবহার করাই বেশি যুক্তযুক্ত হবে। যেমন বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠ বেসরকারী বিশ্ববিদ্যালয়ের নাম "অমুক ইউনিভার্সিটি" জাতীয়, কিন্তু বিষয়শ্রেণীতে আমরা লিখব "বেসরকারী বিশ্ববিদ্যালয়"। আর নিবন্ধের নাম পরিবর্তন নিয়ে কথা হচ্ছে না। বিষয়শ্রেণীর নাম বদল নিয়ে কথা হচ্ছে। নিবন্ধের নামে অফিসিয়াল "রেলওয়ে স্টেশন" থাকতে পারে, কিন্তু বিষয়শ্রেণীতে "রেলস্টেশন" থাকতে পারে; দুটো এক হওয়ার কোন বাধ্যবাধকতা নেই।
আর আমার জানামতে চলতি বাংলায় "রেলস্টেশন"-ই বহুল প্রচলিত, "রেলওয়ে স্টেশন" নয়। ২১শ শতকের কিছু ওয়েবসাইট দিয়ে তো বাংলা ভাষার প্রয়োগের বহু যুগের ইতিহাস বদলে দেওয়া সম্ভব নয়। আমি ছোটবেলা থেকে দশকের পর দশক ধরে comomn noun হিসেবে রেলস্টেশন-ই বেশি ব্যবহৃত হতে শুনেছি। রেলওয়ে স্টেশনও ব্যবহার করতে শুনেছি, কিন্তু সেটা প্রায় পুরো বাংলিশ শব্দ হিসেবে, কারণ অনেক বাঙালি বাংলা-ইংরেজি মিশিয়ে বলেন। কিন্তু "রেলস্টেশন" যে চলতি বাংলায় বহুল প্রচলিত এবং বহু যুগ ধরে প্রচলিত একটা আংশিকভাবে বাংলাকৃত ছোট এক শব্দের শব্দ, এটা বাংলার সাথে বহুদিন যাবৎ সম্পৃক্ত যেকোনও বাংলাভাষী বক্তাই জানেন। এই বিশেষ দৃষ্টিকোণ থেকেই আমি "রেলস্টেশন"-এর পক্ষে। "রেলওয়ে স্টেশন" যখন আমি বলি, তখন আমি বাংলিশ বলি। আর "রেলস্টেশন" যখন বলি, মনে হয় যেন বাংলার কাছাকাছি নিজস্ব কিছু বলছি। এটা ব্যবহারকারী আবু সাঈদ-ও ধরতে পেরেছেন।
আরেকটা কথা, আমি কাউকেই ব্যক্তিগত আক্রমণ করি নি, ব্যক্তিগত আক্রমণ হল যুক্তির বাইরে গিয়ে কাউকে নাম ধরে তার চরিত্র নিয়ে আক্রমণাত্মক কিছু লেখা। বিষয়শ্রেণীতে কে রেলওয়ে স্টেশন ব্যবহার করেছিল, সেটা আমি জানিও না। আমার মনে হয়েছে যেভাবেই হয়েছে, ইংরেজি উইকি থেকে চিন্তা-ভাবনা না করে করা হয়েছে, সেটা বলেছি, এবং সেটা যে কোনও বড় ব্যাপার নয়, ঠিক তার পরের বাক্যেই বলেছি। সেটা যে একটা যুক্তিনির্ভর অনুমান তা বলাই বাহুল্য। এভাবে কাউকে ব্যক্তিগতভাবে উল্লেখ না করে যৌক্তিক অনুমাননির্ভর তীর্যক কথা বলার অধিকার শুধু আমার নয়, সবারই আছে, এবং এটা কোনই বড় ব্যাপার নয়। এরকম তুচ্ছ ব্যাপারকে অহেতুক বোল্ড দিয়ে হাইলাইট করে বড় করে দেখে কেউ নিজে নিজেই "ট্রিগার্ড" হলে সেটা বাকস্বাধীনতায় হস্তক্ষেপ হয়ে যায়, ভাষা-পুলিশির পর্যায়ে চলে যায়। তাহলে কোনও পদক্ষেপের কোনও সমালোচনাই করা যাবে না। আশা করি সেটা এখানে করা হয়নি। একটু নেতিবাচক হয়ে গেল। ইতিবাচক স্বরে আমার বক্তব্যের যতি টানি। আমার মনে হয় ছোটখাটো ব্যাপারকে ছোটখাটোভাবেই দেখা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:২৮, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

বিষয়শ্রেণী নামকরণ

বিষয়শ্রেণী নামকরণের ক্ষেত্রে Category:Education in *** বিষয়শ্রেণীটিকে বিষয়শ্রেণী:***-এ শিক্ষা এর পরিবর্তে বিষয়শ্রেণী:***-এ শিক্ষাব্যবস্থা নামে প্রতিবর্ণীকরণ করলে অধিক মানানসই লাগে। সম্প্রদায়ের মতামত আশা করছি।-- আবু সাঈদ (আলাপ) ০৬:২২, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

প্রায় সম্পূর্ণ একমত। তবে "-এ শিক্ষাব্যবস্থা"-র (যেমন "বাংলাদেশে শিক্ষাব্যবস্থা" শুনতে ভাল লাগে না) বদলে "-এর শিক্ষাব্যবস্থা" (যেমন- "বাংলাদেশের শিক্ষাব্যবস্থা") করলে শুনতে ঠিক লাগবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৩৪, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
জাহিন ভাইর প্রস্তাবে সমর্থন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩৬, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

স্বাক্ষর শেষে ‘ইউটিসি’-এর বদলে ‘সাসস’ লেখার প্রস্তাব

প্রিয় সবাই, আমরা বাংলা উইকিপিডিয়াতে বাংলা ভাষায় অনেক কিছুই অনুবাদ বা পরিবর্তন করছি ইদানিং সময়ে। কিন্তু স্বাক্ষর শেষে এখনও ইংরেজি সংক্ষেপ ‘ইউটিসি’ ব্যবহার করছি যদিও বাংলা ভাষায় কিন্তু এর নিজস্ব নাম রয়েছে — সার্বজনীন সমন্বিত সময়। আমি তাই স্বাক্ষর শেষে সংক্ষেপে ‘ইউটিসি’ লেখার বদলে ‘সাসস’ লেখার প্রস্তাব করছি। — তানভির • ১০:৫০, ৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

আপত্তি নাই। প্রধান পাতার নতুন নকশার সময় থেকেই (সাসস) ব্যবহার করা হচ্ছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪২, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস/২০১৭ পোস্টকার্ড প্রসঙ্গে

২০১৭ এ অনুষ্ঠিত উইকিপিডিয়া এশীয় মাস এ অংশগ্রহণকৃত কেউ কি পোস্টকার্ড পেয়েছেন? কেউ যদি না পেয়ে থাকেন তাহলে অনুগ্রহ করে জানাবেন। --IqbalHossain (আলাপ) ০৫:১৩, ৭ জুলাই ২০১৮ (ইউটিসি)

না, পাই নি।-- আবু সাঈদ (আলাপ) ১২:২৬, ৭ জুলাই ২০১৮ (ইউটিসি)
পাই নাই। >>কায়সার আহমাদ (আলাপ) ১০:৩৬, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
না, পাই নি। S Shamima Nasrin (আলাপ) ০৭:২৬, ১১ জুলাই ২০১৮ (ইউটিসি)

ঢাকা উইকিপিডিয়া মিটআপ, জুলাই ২০১৮

প্রিয় সবাই, আগামী শুক্রবার ১৩ই জুলাই নিয়মিত আড্ডার অংশ হিসেবে ঢাকার উইকিপিডিয়ানরা শাহাবাগের পাবলিক লাইব্রেরীর সামনে একত্র হবেন। আপনিও আমন্ত্রিত।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৪, ৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

Global preferences are available

১৯:১৯, ১০ জুলাই ২০১৮ (ইউটিসি)

Consultation on the creation of a separate user group for editing sitewide CSS/JS

"মৌসুম" না "মরশুম"?

কোন ধারাবাহিক অথবা খেলাধুলার ক্ষেত্রে "Season" শব্দটার বাংলা কী হবে? মৌসুম না মরশুম? --- য় (আলাপ) ১০:২৩, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)

দুটি একই অর্থ বহন করে। তবে পত্রিকাতে মৌসুম শব্দটা ব্যবহার করতে দেখি। ফেরদৌস • ১৪:৪৭, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)
আমি আবার পত্রিকা, সংবাদমাধ্যম এবং সংবাদপত্রে মরশুম শব্দটা ব্যবহার করতে দেখেছি। কিন্তু উইকিপিডিয়াতে কয়েক জায়গায় মৌসুম দেখলাম। তাই জিজ্ঞাসা করলাম। য় (আলাপ) ১৫:০১, ২২ জুলাই ২০১৮ (ইউটিসি)
আমার মতে উইকিপিডিয়াতে মৌসুম শব্দ ব্যবহার করা হোক। তবে সাহিত্য সম্পর্কিত নিবন্ধে মৌসুম বা মরশুম দুটাই প্রয়োগ করা যায়। যাতে করে বাংলা উইকির শব্দভাণ্ডার সমৃদ্ধ হয় ও একই শব্দ বারবার পড়ার একঘেয়েমি কাটে।--আবু সাঈদ (আলাপ) ০৫:৫৩, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

দুটিরই ব্যবহার আছে। তবে বই ও নামী সংবাদপত্রে মরশুমই বেশী ব্যবহৃত হয়েছে। এখানে দেখুন


সুমিতা রায় দত্ত ১১:৫২, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)

আমি যতদুর পড়েছি বা শুনেছি, আবহাওয়া সংক্রান্ত ব্যপারে "মৌসুম" (যেমন মৌসুমি বায়ু) আর অন্যান্য ক্ষেত্রে "মরশুম" (যেমন রোনাল্ডো এই মরশুমে জুভেন্টাসে খেলবেন) ব্যবহার হয়। য় (আলাপ) ১১:৫৯, ২৩ জুলাই ২০১৮ (ইউটিসি)
আসলে এলাকাভেদে "মৌসুম" আর "মরশুম" ব্যবহার হয়ে থাকে। যেমন: কলকাতায় "মরশুম" ব্যবহার হয় আবার ঢাকায় "মৌসুম" ব্যবহার হয়। উভয়টাই শুদ্ধ। তাই অবস্থানভেদে উপযুক্ত শব্দ ব্যবহার করলেই হল। আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৭:৫২, ২৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সম্প্রদায়কে ধন্যবাদ

সুধী, ইদানীং উইকিপিডিয়ায় খুব একটা সময় দিতে পারি না বলে গত ২০শে জুলাই আমি মেটায় আমার প্রশাসক অধিকারের বাতিলের আবেদন করি এবং এক দিন পরে তা মঞ্জুর হয়। সম্প্রদায়কে তা দেরিতে জানানোর জন্য আমি দুঃখিত। এতদিন ধরে প্রশাসক অধিকারের মত গুরুত্বপূর্ণ দায়িত্বভার আমাকে দেওয়ার জন্য সম্প্রদায়কে ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৫৯, ২৫ জুলাই ২০১৮ (ইউটিসি)

প্রশাসক অধিকারের বাতিল না করলেও হত। যাই হোক, আশা করছি ব্যস্ততার মাঝেও উইকিতে আপনাকে দেখতে পাব। --আফতাব (আলাপ) ২২:৪২, ২৫ জুলাই ২০১৮ (ইউটিসি)
দাদা, বাংলা উইকিতে অভিজ্ঞ সম্পাদক অনেক দরকার। আশা করি, আপনি প্রায়শ উইকিতে আপনার বিজ্ঞ মতামত দেবেন। আপনার নিরলস অবদানের জন্য অনেক ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৩:১৪, ১ আগস্ট ২০১৮ (ইউটিসি)
অধিকার বাতিলের পূর্বে তোমাকে যেমনটি বলেছিলাম, তুমি অধিকারটি বাতিল না করলেও পারতে। আশাকরছি বাংলা উইকিপিডিয়ায় তোমাকে নিয়মিত না হলেও সময়ে সময়ে পাবো এবং বিভিন্ন বিষয়ে তোমার অভিজ্ঞ মতামত প্রদান করবে।--~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৩০, ১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

আন্ত-উইকি সংযোগ

বাণিজ্যকুঠি নিবন্ধের আন্ত-উইকি সংযোগ কি ঠিক আছে?

ইমতিয়াজ(আলাপ)১৯:৩১, ২৮ জুলাই ২০১৮ (ইউটিসি)

না ঠিক নেই। আপনি বাণিজ্য কুঠি নিবন্ধের সংগে ফোর্ট উইলিয়ামের সংযোগ করেছেন। ফেরদৌস • ০৫:০৩, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: ভাই আমি করিনি।আগে থেকেই ছিলো।আবার ফোর্ট উইলিয়াম, কলকাতা নিবন্ধ থেকেও ফোর্ট উইলিয়াম ইংরেজিতে সংযোগ আছে।দুই নিবন্ধ থেকে এক জায়গায় সংযোগ কিভাবে?
ইমতিয়াজ (আলাপ)০৫:২২, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgImtiaz ahmed rifat:, ঠিক  করা হয়েছে -- বোধিসত্ত্ব (আলাপ) ০৯:০০, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgBodhisattwa: ধন্যবাদ ভাই। ইমতিয়াজ (আলাপ)১০:৩৪, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
গোমতী নদী এই নিবন্ধ টিও ভূল ইংরেজি নিবন্ধে সংযুক্ত।বর্তমানে Gomti River এ সংযুক্ত,এটা Gumti River (Tripura) তে হবে।ঠিক করে দিন কেউ।কিভাবে করে আমার জানা নেই। ইমতিয়াজ (আলাপ) ১৩:৪৬, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgImtiaz ahmed rifat:,  করা হয়েছে -- ওয়াকিম (আলাপ) ১৪:২৬, ২৯ জুলাই ২০১৮ (ইউটিসি)

New user group for editing sitewide CSS/JS

আলোকদিয়া ইউনিয়ন

আলোকদিয়া ইউনিয়ন এর অবস্থান সঠিকভাবে লিখা প্রয়োজন, এটি অনেকটা তালগোল পাকিয়ে ফেলা হয়েছে। -- আদিব (আলাপ) ১৩:০০, ৩১ জুলাই ২০১৮ (ইউটিসি)

ঠিক করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৮:৫২, ৩১ জুলাই ২০১৮ (ইউটিসি)

একই বিষয়ে দুটি নিবন্ধ

এক বিষয়ে দুটি করে নিবন্ধ আছে

  1. বাংলাদেশে বিদ্যুৎ খাতবাংলাদেশের বিদ্যুৎ খাত
  2. গরম মশলাগরম মসলা

এটার কারণ কি?

গরম মশলা নিবন্ধের ক্ষেত্রে দুটোই একই নিবন্ধে নির্দেশিত হচ্ছে, যেখানে শিরোনামে মসলা লেখা আছে। আমি ব্যবহার হতে দেখেছি। এখানে, এখানে এবং এখানে দেখুন। য় (আলাপ) ১৪:০১, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি)
গরম মশলা এবং গরম মসলা নামে মূলত একটিই নিবন্ধ আছে। এখানে গরম মসলা মূল নিবন্ধ এবং গরম মশলা পূন:নির্দেশ হিসেবে আছে। এ বছরের ১০ জুন কায়সার আহমেদ গরম মসলা এবং ২৪ জুলাই ঐশিকা কর্মকার গরম মশলা নিবন্ধ তৈরি করলে ১ আগস্ট আফতাব গরম মশলাকে গরম মসলায় পূন:নির্দেশ করেছে। দুটি বানানই প্রচলিত। ফেরদৌস • ২১:০৭, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি)
আর বিদ্যুৎ খাত নিবন্ধদুটির ক্ষেত্রে মার্জ বা একীভূতকরণ এর প্রস্তাব অলরেডি করা হয়েছে কিন্তু কোন প্রকার আলোচনা এখনো হয়নি। নিবন্ধ দুটিকে অবশ্যই একীভূত করতে হবে।ফেরদৌস • ২১:১০, ২ আগস্ট ২০১৮ (ইউটিসি)

লাস্ট স্টোরিস

লাস্ট স্টোরিস পাতাটি কতদিন ধরে ইংরেজি হিসেবে পড়ে থাকবে? এটা যদি বঙ্গানুবাদ না হয় তাহলে অপসারণ প্রস্তাবনা দেওয়া হবে কি? আমি এত কঠিন ইংরেজি থেকে বাংলা করতে পারছিনা। Fayaz Rahman (আলাপ) ১৩:৫৬, ৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFayaz Rahman: নিবন্ধে নিবন্ধ রাখার মত যথেষ্ট বাংলা আছে। যে অংশ বঙ্গানুবাদ করতে পারছেন না, ঐ অংশটুকু নিবন্ধ থেকে মুছে দিন। --আফতাব (আলাপ) ১৪:০২, ৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Enabling a helpful feature for Template editors

CKoerner (WMF) (talk) ২১:২৮, ৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী আফতাব কর্তৃক অ্যাবিউস ফিল্টার বা অপব্যবহার ছাঁকনির অপব্যবহার প্রসঙ্গে

প্রিয় বাংলা উইকিপিডিয়ানগণ,

আমাদের সবার অত্যন্ত সুপরিচিত ও মূল্যবান একজন সম্পাদক ও প্রশাসক আফাতাব ভাইকে আপনারার সবাই কম-বেশি চেনেন। বাংলা উইকিপিডিয়াসহ অন্যন্য বাংলা প্রকল্পে তার সক্রিয় অবদানের প্রতি আমার পূর্ণ শ্রদ্ধা রয়েছে। তবে এই আলোচনায় তার কিছু অগ্রহণযোগ্য সম্পাদনা বিষয়ে আমি পুরো সম্প্রদায়ের মতামত আশা করছি যেনো তিনি তার কিছু কার্যক্রমে সতর্ক হওয়ার পাশাপাশি ও রাশ টেনে ধরতে পারেন। আফতাব ভাই সবকিছু বাংলা ভাষায় চান ও তার এই চাওয়াকে আমিসহ অন্য প্রায় সবাই সম্মানের চোখে দেখেন। কিন্তু সমস্যা তখনই হয়ে যায় যখন ব্যাপারটা অনধিকার চর্চা বা অন্যের স্বাধীনতায় হস্তক্ষেপ করে। বাংলা উইকিপিডিয়াসহ সকল প্রকল্পে কিছু নীতিমালা রয়েছে যার উদ্দেশ্য প্রকল্পের মানোয়ন্নন ও সেই সাথে প্রকল্পের গঠনমূলক কাযে নিয়োজিত ব্যবহারকারীদের কাজের স্বাধীনতা নিশ্চিত করা।

সম্প্রতি প্রশাসকদের মেইলিং লিস্টে প্রশাসক হাছিব ভাই কর্তৃক একটি সমস্যা চিহ্নিত করা হয়, যেখানে তিনি তার সম্পাদনা প্রকাশ করতে পারছিলে না যার কারণ হিসেবে প্রথমে সাইট বার্তা দেয়, "সম্পাদনা সারাংশে সম্ভবত এক বা একাধিক বাংলা অক্ষরে ইংরেজি লেখা রয়েছে, দয়া করে তা সংশোধন করুন। উদা: ইনফোবক্স → তথ্যছক ✓, পেজ → পাতা/পৃষ্ঠা ✓, কপিএডিট → অনুলিপি সম্পাদনা ✓"। পরবর্তীতে তিনি আবার সম্পাদনাটিই প্রকাশ করতে গেলে সাইট "এই কর্মটি স্বয়ংক্রিয়ভাবে ক্ষতিকারক হিসাবে সনাক্ত করা হয়েছে, এবং তাই এটি আটকানো হয়েছে। আপনি যদি বিশ্বাস করেন যে আপনার পদক্ষেপ গঠনমূলক ছিল, তাহলে আপনি কি করার চেষ্টা করছেন তা প্রশাসককে জানান। অপব্যবহারের নিয়মের একটি সংক্ষিপ্ত বিবরণ যার সাথে আপনার কর্ম মিলেছে: সম্পাদনা সারাংশ সঠিক বাংলায় নয়/বাংলায় দেয়া হয়নি" বার্তা দিয়ে সম্পাদনাটি বাতিল করে দেয়। যদিও সম্পাদনাটি কোনো ধ্বংসপ্রবণ সম্পাদনা ছিলো না। প্রশাসকদের লিস্টে ব্যাপারটি জানানোর পর অনুসন্ধান করতে গিয়ে আমি দেখি তিনি তার প্রশাসক ক্ষমতাবলে বিশেষ:অপব্যবহার ছাঁকনি বা অ্যাবিউস ফিল্টার ব্যবহার করে একটি ছাঁকনি বা ফিল্টার তৈরি করেছেন যেখানে সম্পাদনার সারাংশে কেউ "ইনফোবক্স", "ইনফো বক্স", "ইনফোবাক্স", "ইনফো বাক্স", "ইউজার", "লাইক", "কমেন্ট", "ইডিট", "এডিট", ও "কপিএডিট" শব্দগুলো লিখলে সাইট স্বয়ংক্রিয়ভাবে অবদানকারীকে সতর্ক করবে ও সম্পাদনাটি সংরক্ষণ করতে দেবে না। এর মাধ্যমে তিনি সম্পাদনা সারাংশের ক্ষেত্রে সকল অবদানকারীকে অবশ্যই কিছু ক্ষেত্রে নির্দিষ্ট কিছু শব্দ লিখতে বাধ্য করেছেন যা উইকিপিডিয়ার নীতিমালা/কমন প্র্যাকটিস অনুসারে স্পষ্ট অপব্যবহার।

যারা অপব্যবহার ছাঁকনি বা অ্যাবিউস ফিল্টার সম্পর্কে অবগত নন তাদের জন্য: এটি একটি সুবিধা যার মাধ্যমে ধ্বংসপ্রবণ সম্পাদনা ঠেকানো যায়। ধরুন কেউ যদি নির্দিষ্ট কোনো শব্দ বা প্যাটার্ন ব্যবহার করে ধ্বংসপ্রবণ সম্পাদনা করে তবে সেই প্যাটার্নটি এই ফিল্টারে যোগ করে ওয়েবসাইট স্বয়ংক্রিয়ভাবে সেই সম্পাদনাটি আটকে দিয়ে বা ট্যাগ করে ধ্বংসপ্রবণতা থেকে সাইটকে রক্ষা করে। এটির ব্যবহার অত্যন্ত স্পর্শকাতর ও অন্যান্য সকল প্রকল্পে এটি মূলত স্পষ্ট ও বারবার সংঘটিত হয় এমন ক্ষেত্রেই এই টুলটি ব্যবহার হয়। কিন্তু সম্পাদনা সারাংশে কেউ যদি "কপিএডিট" লেখে তবে তা মোটেও ধ্বংসপ্রবণ সম্পাদনা নয় এবং একজন নতুন ব্যবহারকারী এর ফলে ভড়কে যেতে পারেন। তিনি কাউকে কপিএডিটের বদলে "অনুলিপি সম্পাদনা" লিখতে বাধ্য করতে পারেন না। এর থেকেও বড় কথা এটি ব্যবহারকারী হিসেবে আমার ও আপনাদের সবার স্বাধীনতা যে আমি বা অন্য কেউ সম্পাদনা সারাংশে কী লিখবো, বাংলায় না ইংরেজিতে লিখবো। আরও ভয়ংকর হচ্ছে তিনি এই ফিল্টারটি সক্রিয় করার পর ৩২টি সম্পাদনা আক্রান্ত হয়েছে এর মধ্যে কিছু নতুন ব্যবহারকারী রয়েছেন, বটও রয়েছে যাদের সম্পাদনাগুলো গঠনমূলক-ই ছিলো কিন্তু শুধুমাত্র এই সারাংশের ওপর ফিল্টারের কারণে আটকে গেছে। অথচ এতো বড় একটি পরিবর্তনের আগে তিনি সম্প্রদায়ের সাথে আলোচনার কথা চিন্তাও করেননি। এছাড়াও চিত্রের বিবরণে বাংলা ছাড়া অন্য কোনো ভাষা যোগ করা যাবে না শর্ত দিয়ে তিনি আরেকটি ফিল্টার তৈরি করেছেন যেখানে ১৭৯টি সম্পাদনা আক্রান্ত হয়েছে যা আমি পরে নিষ্ক্রিয় করি। আপনারা সবাই জানেন নীতিমালা অনুযায়ী চিত্র গৃহীত হওয়ার শর্ত চিত্রের উৎস, প্রয়োজনীয়তা, ও লাইসেন্স, চিত্রের বিবরণ নয় সেখানে বিবরণে কেউ বাংলা লেখেনি এজন্য কেনো ঐ ব্যবহারকারীকে ঝামেলা পোহাতে হবে বা অতিরিক্ত ক্লিক করতে হবে? এটিও সম্পূর্ণ অপ্রয়োজনীয় একটি ফিল্টার। আর এটির ক্ষেত্রেও তিনি কারও সাথে আলোচনা করেননি।

প্রশাসকদের লিস্টে আফতাব ভাইকে কারণ জিজ্ঞেস করা হলে, তিনি জানান, ব্যবহারকারীকে অনুরোধ করা সত্ত্বেও বাংলা না ব্যবহার না করায় তিনি এই ফিল্টার তৈরি করেছেন। যার অর্থ দাঁড়ায় তার অনুরোধ না শোনায় তিনি প্রশাসক হিসেবে তার কারিগরী ক্ষমতা ব্যবহার করে অ্যাবিউস ফিল্টার তৈরি করে সেটি দিয়ে তাদেরকে তার কথামতো সম্পাদনা করতে বাধ্য করেছেন যা প্রশাসক হিসেবে তার ক্ষমতার সুস্পষ্ট ও জঘন্য অপব্যবহার। কারণ তিনি অবদানকারীর সম্পাদনার স্বাধীনতায় আঘাত করেছেন। এই ফিল্টারটি আবার তিনি লুকিয়েও রেখেছিলেন যাতে প্রশাসক ব্যতিরেকে কেউ ফিল্টারটি দেখতে না পারে। আমাদের উইকিতে অ্যাবিউস ফিল্টার বিষয়ে নীতিমালা না থাকলেও সাধারণত কোনো ফিল্টার লুকানোর অনুমতি নেই যদি না ঐ ফিল্টার দেখে ধ্বংসপ্রবণ সম্পাদনাকারী ফিল্টার এড়াতে নতুন পদ্ধতি আবিষ্কার করার ঝুঁকি থাকে। এখানে এমন কোনো ব্যাপার নেই তারপরেও তিনি ফিল্টারটি লুকিয়ে রেখেছিলেন যাতে প্রশাসক ছাড়া কেউ দেখতেও না পারে কেনো এই সমস্যা তৈরি হচ্ছে। দুইজন প্রশাসক এই ফিল্টারটি নিষ্ক্রিয় করলেও তিনি প্রতিবার-ই এটি সক্রিয় করেছেন। প্রশাসকদের লিস্টে অংশগ্রহণকারী সকল প্রশাসক এই সক্রিয় তো পরের কথা বরং ফিল্টারটি থাকার-ই সম্পূর্ণ বিপক্ষে মত দিলেও তিনি একাধিকবার ফিল্টারটি সক্রিয় করেছেন। যার অর্থ তিনি কোনো ব্যবহারকারী/প্রশাসকের কথার মূল্য দিতে বা সংখ্যাগরিষ্ঠের মতামতের প্রতি তার কোনো শ্রদ্ধা নেই। প্রশাসক হিসেবে তিনি এমনটি করতে পারেন না। তিনি বাংলা ভাষার ব্যবহারে জোর দিতে গিয়ে সম্পাদকদের স্বাধীনতায় হাত দিয়েছেন ও এক্ষেত্রে তিনি নিজের মতামতকেই শুধু প্রাধান্য দিচ্ছেন। যা অত্যন্ত অগণতান্ত্রিক মানসিকতা ও যার স্থান উইকিপিডিয়ায় নেই।

এখানে উল্লেখ করা প্রয়োজন এছাড়াও আগে আমার ক্ষেত্রে কাজ চলছে এমন টেমপ্লেটে তিনি নাক গলিয়ে সকল প্যারামিটার বাংল করে পুরো টেমপ্লেটের স্ট্রাকচার পরিবর্তন করে দিয়েছেন কিন্তু এতো বড় পরিবর্তনের আগে তিনি আমাকে জিজ্ঞেসও করেননি, মতামতও নেননি যা একটি স্বাভাবিক ভদ্রতা। এমন কী তিনি কাজটা করেও আমাকে জানানোর প্রয়োজন মনে করেননি। আমি জানি না উনি অন্য কোথাও, অন্য কারও সাথে তিনি এমন করেছেন কী না। উনি এসব ক্ষেত্রেই তার চিন্তা-ধারণাকেই শেষ কথা বলে ধরে নেন ও আলোচনার ধার দিয়েও যান না। অথচ আমার প্রায় ১০ বছরের উইকিপিডিয়া জীবনে আমি অন্য অনেক ব্যবহারকারীর সম্পাদনার স্টাইল নিজের অপছন্দ সত্ত্বেও মেনে চলেছি শুধু ঐ সম্পাদককে সম্মান জানিয়ে। ইংরেজি উইকিতে অনেক নিবন্ধে কোনো ইনফোবক্স নেই কারণ মূল সম্পাদক নিবন্ধটিকে ইনফোবক্স ছাড়া দেখতে পছন্দ করেন সেজন্য। এগুলোর জন্য তাদের নীতিমালার প্রয়োজন পড়েনি শুধু মূল সম্পাদক/দের ইচ্ছা ও অনুভূতির প্রতি সম্মান জানিয়ে তারা এমনটি করেছেন। এসবের তুলনায় আফতাব ভাইয়ের আচরণ একনায়কতন্ত্রের কথা মনে করিয়ে দেয়।

আমি একজন অভিজ্ঞ ব্যবহারকারী হিসেবে তাঁর এই অপ্রশাসকসুলভ ও ধ্বংসাত্মক কাজকর্মের ব্যাপারে তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছি। আমি আশা করছি সম্প্রদায় তাদের মতামত প্রকাশ করবেন যেনো তিনি তার এধরনের কাজ থেকে বিরত হন।

দীর্ঘ আলোচনাটি পড়ার জন্য ও অংশগ্রহণের জন্য আগাম ধন্যবাদ। — তানভির • ১২:৫৫, ৮ আগস্ট ২০১৮ (ইউটিসি)

আমি বাংলা উইকিতে বাংলায় লেখার প্রতি জোর দিচ্ছি বলে ধ্বংসাত্মক কাজকর্মের পড়ে যাচ্ছে? ব্যবহারকারীর সম্পাদনার স্বাধীনতার অর্থ এই না আপনি বাংলার প্রতি নজরো দিলেন না, সারাংশে মাঝে মধ্যে বাংরেজি ভাষা মিশিয়ে একটি ভাষা লিখে গেলেন। বাংলা উইকি সারাংশ অবশ্যই বাংলায় দিতে হবে। হ্যাঁ, নতুনরা এসে অনেক সময় না বুঝে ইংরেজি সারাংশ দেন, তাঁদের দেখেও না দেখে থাকা যায়। কিন্তু আমরা যারা কয়েক হাজার সম্পাদনাসহ নিয়মিত, তাঁদের সারাংশ বাংলায় দেয়া উচিত। আপনি পুরো নিবন্ধ বাংলায় লিখে সারাংশটুকু বাংলায় দিতে পারবেন না কেন? সারাংশ কি উইকির অংশ না। সারাংশ যাতে সঠিকভাবে লেখা যায় তাঁর জন্য এখন ৫০০ শব্দে সারাংশ লেখা যায়।
উইকিপিডিয়া ফেসবুক, ব্লগ নয় যে আপনি নিয়মিত বাংরেজি লিখে যাবেন বিশেষ করে যখন সেই শব্দটির বাংলা আছে। উপরে উল্লেখিত শব্দগুলির সুস্পষ্ট বাংলা আছে, তাহলে আপনি বাংলা লিখতে পারবেন না কেন? আপনি যদি শব্দগুলির বাংলা না জানেন তবে ছাঁকনিটি আপনাকে তো শব্দগুলির বাংলা জানিয়ে দিচ্ছে। তারপরেও আপনি কেন বাংরেজি লিখবেন। আপনি উইকিতে শুদ্ধ ভাষার চর্চা করছেন, বাংরেজি ভাষার না; বিশেষ করে যখন সেই শব্দটির বাংলা আছে। আমি দুঃখিত যে আমি ১৫ নং ছাঁকনির একটা কঠোর অপশনে ক্লিক করে সঠিক বাংলা লিখতে বাধ্য করার চেষ্টা করেছিলাম। (কাউকে তিরস্কার করা, কারো সম্পাদনাকে ক্ষতিকারক বলাটা আমার উদ্দেশ্য ছিল না। যে বার্তাটি ক্ষতিকারক বলেছে তা সফটওয়্যারের স্বয়ংক্রিয় বার্তার অংশ ছিল। আমার উদ্দেশ্য ছিল, ছাঁকনিটি যখন উক্ত শব্দগুলি ধরবে তখন তাঁকে পরামর্শসহ একটি বার্তা দিবে। সম্পাদক বার্তাটি দেখে তাঁর সারাংশ সংশোধন করে সম্পাদনাটি সংরক্ষণ করবেন।)
১৪ নং ছাঁকনির ভুল ব্যাখ্যা দেয়া হয়েছে: “এছাড়াও চিত্রের বিবরণে বাংলা ছাড়া অন্য কোনো ভাষা যোগ করা যাবে না শর্ত দিয়ে তিনি আরেকটি ফিল্টার তৈরি করেছেন যেখানে ১৭৯টি সম্পাদনা আক্রান্ত হয়েছে যা আমি পরে নিষ্ক্রিয় করি।” এই বক্তব্যটি সঠিক নয়। এই ছাঁকনিটি দ্বারা ১৭৯টি সম্পাদনার কোনটি আক্রান্ত হয়নি। এই ছাঁকনিটি এই ১৭৯টি আপলোডের ক্ষেত্রে আপলোডকারীকে বিবরণ বাংলা করতে বলেছিল (ঠিক ১২ নং ছাঁকনির মত) ও আপলোডকারীর সম্পাদনার সাথে একটি ট্যাগ যোগ করেছে যাতে পরে অন্য কেউ তা অনুসরণ করে বিবরণগুলি বাংলা করতে পারে। কোন কোন ক্ষেত্রে আমি নিজে বিবরণ বাংলা করেছিলাম।
এটি কেমন কথা বলা হল যে “আপনারা সবাই জানেন নীতিমালা অনুযায়ী চিত্র গৃহীত হওয়ার শর্ত চিত্রের উৎস, প্রয়োজনীয়তা, ও লাইসেন্স, চিত্রের বিবরণ নয় সেখানে বিবরণে কেউ বাংলা লেখেনি এজন্য কেনো ঐ ব্যবহারকারীকে ঝামেলা পোহাতে হবে বা অতিরিক্ত ক্লিক করতে হবে?” চিত্রের পাতা উইকিপিডিয়ার অংশ ও তাঁর বিবরণও বাংলায় থাকা জরুরী। উইকিপিডিয়ার নিবন্ধ বাংলা ব্যতীত অন্য ভাষায় থাকলে তা অপসারণ করা হয়। নিবন্ধের ক্ষেত্রে যদি তাই হয় তবে চিত্রের বিবরণে ইংরেজি থাকাকে কেন "ঠিক" মনে করা হবে। যারা বিবরণ বাংলা করেন না সেইসব সম্পাদনা চিহ্নিত করতেই ১৪ নং ছাঁকনি যার দ্বারা আমি বা আমরা কেউ পরে লগ অনুসরণ করে বিবরণগুলি বাংলা করতে পারি। কেননা আপলোডের লগে একটি একটি করে খুঁজে ঠিক করতে যাওয়া বেশ কষ্টকর।
আমি আশাহত এই জন্য যে বাংলা উইকিতে বাংলা চর্চার প্রতি জোর দেয়ার জন্য আমার প্রতি অপব্যবহারের অভিযোগ আনা হচ্ছে। --আফতাব (আলাপ) ১৯:১৭, ৮ আগস্ট ২০১৮ (ইউটিসি)
মেইলিং লিস্ট এবং এই আলোচনাতেও আফতাব, তার এই ফিল্টারগুলো চালু করা এবং সক্রিয় রাখার যুক্তি হিসাবে উল্লেখ করছেন তিনি বাংলার ব্যবহার বাড়াতে চান। আমি মনে করি এই বিষয়ে বাংলা উইকিপিডিয়ার কোনো ব্যবহারকারীই বিরোধিতা করবেন না। এমনকি বাংলা উইকিপিডিয়া চালু করার উদ্দেশ্যই হলো বাংলা ভাষায় নিজেদের একটি উইকি থাকা। তাই সংখ্যার দিক থেকে সমর্থক পাওয়া গেলেও যে পদ্ধতিতে আফতাব আগাচ্ছে সেই ব্যপারে ইমেইলে বা এখানে কেউ সমর্থন দেননি।
আফতাব লিখেছেন যে, "আপনি পুরো নিবন্ধ বাংলায় লিখে সারাংশটুকু বাংলায় দিতে পারবেন না কেন?" এই প্রশ্নের উত্তর একাধিক জন লিখেছেন যে, যেহেতু কোনো নীতিমালায় উল্লেখ নেই তাই ইংরেজিতে বা ইংরেজি পরিভাষা ব্যবহার করে লেখা ভুল কিছু না, এমন কি প্রয়োজন হলে বাংলা হরফে ইংরেজি শব্দও লেখা ভুল না। চিত্রের বিবরণে বাংলা না লেখাও কোনো ভুল না। কেউ যদি অন্য ভাষায় লেখা বর্ণনা দেখেন তবে সেই ভাষার ট্যগ যোগ করে, ট্যাগসহ বাংলা অনুবাদ করে দিতে পারেন। ইংরেজি উইকিতে বহু ছবিতেই একাধিক ভাষার বিবরণ রয়েছে। অপসারণ কোনো সমাধান না।
সম্মেলিত সিদ্ধান্ত ছাড়া এই ধরনের যে কোনো পদক্ষেপই ভুল। যেহেতু এই পরিবর্তনটি কেবলমাত্র প্রশাসকরাই করতে পারে এই এটি প্রশাসক ক্ষমতার অপব্যবহার। আরও বড় সমস্যা ছাড়া আলোচনা ছাড়া এটি চালু না করার জন্য অনুরোধ করা হলেও সেটি না মেনে নিচের ব্যক্তিগত স্বেচ্ছাচারিতা দেখানো হচ্ছে। এই ব্যাপারে আফতাব জানিয়েছিলেন যে তিনি মিডিয়াউইকি অনুবাদসহ আরও অনেক সম্পাদনা করেন যা সম্পূর্ণ সাইটব্যাপী প্রকাশ হয় এবং সেখানে কেউ কোনো অভিযোগ করেননি। অন্য যে কোনো সাধারণ ব্যবহারকরীই এই মিডিয়াউইকি অনুবাদ করতে পারে এবং তার জন্য উইকিপিডিয়ার অ্যাকাউন্টও প্রয়োজন হয় না। এবং নিয়মিত সময় অন্তর অনুবাদগুলো প্রকাশ করা হয়ে থাকে। আবার হাছিব ভাইকে ব্যক্তিগতভাবে অনুরোধ করা আর সাইটের সকলের জন্য সম্পাদনার বাধা হিসাবে ফিল্টার চালু করা এক বিষয় না।
নিজে ছাড়া অন্য যে কোনো ধরনের ব্যবহারকারী আক্রান্ত হওয়ার সম্ভবনা আছে এমন সকল ধরনের সিদ্ধান্ত নেয়ার জন্য আলোচনা প্রয়োজন। যেই আলোচনাটি প্রস্তাবকারী তার পক্ষের সকল ধরনের ব্যাক্ষাসহ প্রস্তাব করবেন। আলোচনার সময় যদি যুক্তি ও ব্যাক্ষ্যর মাধ্যমে তা গ্রহনযোগ্য হয় তবে সেই পরিবর্তন করা যেতে পারে। সিদ্ধান্ত গ্রহনের সময় সংখ্যা গরিষ্ঠতাও বিবেচ্য কোনো কিছু না। ব্যক্তিগত শখের বা আগ্রহের এই ধরনের যে কোনো কাজই সরাসরি বাধা দেয়ার পক্ষে আমি।
যদিও এটি প্রস্তাবনার মতো কোনো আলোচনা নয় তবুও আমি জানতে আগ্রহী যে, এই ফিল্টারগুলো কোনটি নির্দিষ্টভাবে কি কি সমস্যার সমাধান করছে? এমন কোনো ফিল্টার পূর্বে কোথাও ব্যবহৃত হয়েছে কি, হলে তার ফলাফল কি ছিলো, বর্তমানে যে কয়েকদিক থেকে চালু আছে তার ফলাফল কি?
কোনো ধরনের ভিত্তি বা ব্যাক্ষা ছাড়া নিজের ব্যক্তিগত মতামত বা আগ্রহকে আদর্শ মনে করে বিভিন্ন কিছু করাই যেতে পারে কেবলমাত্র যদি অপর কেউ সেই পদক্ষেপে আক্রান্ত হয় না। আফতাবের প্রতি অনুরোধ থাকবে, আলোচনা ছাড়া এমন যে কয়েকটি ফিল্টার চালু আছে তার সবগুলো বন্ধ করে প্রতিটির জন্য আলাদা আলোচনা শুরু করে সেখানে তার যুক্তি উপস্থাপন করতে। -- নাসির খান সৈকতআলাপ • ০৫:১৫, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)
বাংলা উইকিতে বাংলায় লেখার প্রতি জোর দেওয়ার বিষয়টা নিয়ে কোন সমস্যা নেই। সমস্যা হচ্ছে বাধ্য করাটা! বাংলা ব্যবহারের ক্ষেত্রে কাউকে অনুরোধ করা যায় কিন্তু বাধ্য করাটা ঠিক নয়। আমি শুরুতে একবার সম্পাদনা সারাংশ লিখতে গিয়ে বাধা পেয়েছিলেন বেশ অনেকদিন আগে। তখন ঠিক বুঝতে পারিনি কি জন্য বাধাপ্রাপ্ত হলাম। পরে যখন একটি ছবি আপলোড করতে গিয়ে একই সমস্যায় পড়লাম তখন বুঝলাম কোন একটা ঘটনা আছে। সারাংশ অংশে আমি ‘ইনফোবক্স’ লিখছিলাম যেখানে আফতাব আমাকে বলেছে ‘তথ্যচক’ লিখতে। যা আমি জরুরী মনে করিনি। ছবি আপলোড করতে গিয়ে যখন বাধাপ্রাপ্ত হলাম এবং বিষয়টা নিয়ে প্রশাসকদের মেইলিং লিস্টে আলোচনা করলাম তখন বুঝতে পারলাম আমি ‘ইনফোবক্স’ এর জায়গায় ‘তথ্যচক’ লিখিনি বলে আফতাব বাংলা উইকিপিডিয়াতে ‘ইনফোবক্স’ শব্দটাকে ক্ষতিকারক ধরে অপব্যবহারের তালিকায় যুক্ত করে ফেলেছে! শুধু তাই নয় বিষয়টি নিয়ে একটি নিয়ম করে কারিগরি টুলসটি সক্রিয় করে ফেলছে!! মানেটা হচ্ছে, আমাকে বাধ্য করে ফেলা হচ্ছে ‘ইনফোবক্স’ যাতে আর না লিখতে পারি!! এ কাজটি করার ক্ষেত্রে কোন আলোচনাও হয়নি তাই আমিও বুঝতে পারিনি বিষয়টা। একজন প্রশাসক হিসেবে এ ধরনের একটি টুলস কোন আলোচনা ছাড়া নিজের মনে হয়েছে তাই সক্রিয় করাটা কোন ভাবেই ঠিক নয়। যেহেতু শুধুমাত্র প্রশাসকই বিষয়টা করতে পারে সেদিক দিয়ে এটা পুরোপুরি প্রশাসকত্বের অপব্যবহার বলে আমার মত!
উইকিপিডিয়া আমার কাছে ভাষা শেখার বা চর্চ্চা করার কোন মাধ্যম নয়। অনেকের কাছে হতে পারে। যারা নিয়মিত কাজ করছেন সবার কাছে এ ব্যাখ্যাটা হয়তো একেক রকম হবে। আর সারাংশ অংশটুকু শুধুমাত্র অন্য সম্পাদনারকারীদের বোঝার একটা ব্যবস্থা যা পড়ে বোঝা যায় উনি নিবন্ধে ঠিক কি করলেন। সেটা কোন ভাষায় হবে সেটি খুব জরুরী কিছু নয় বলেও আমি মনে করি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমি যা মনে করি বা মানি সেটিই অন্য একজনকে মানতে হবে সে বিষয়ে বাধ্য করার চেষ্টা হচ্ছে। এ ধরনের বিষয়ের জন্য নীতিমালা আছে যা প্রয়োজনে সকলে মানতে বাধ্য। তবে একজন অভিজ্ঞ ব্যবহারকারী কাজটি করাতে বাধ্য করাতে পারেন না। একটা পরামর্শ কেউ দিলে সেটা মানা বা না মানা সম্পূর্ণ অন্য একজনের ব্যক্তিগত ব্যাপার। একই ভাবে তিনি কোনো পরামর্শ নিলেন বা সেটা মানলেন বা মানলাম কি না সেটা একান্তই উক্ত ব্যবহারকারীরর ব্যক্তিগত বিষয়। এটা যেমন তিনি মানতে বাধ্য না তেমনি কোন অনুরোধের জবাব দিতেও তিনি বাধ্য না। 
তানভিরের পুরো ব্যাখ্যা শুনে মনে হলো এর আগেও এমন ঘটনা ঘটেছে এবং সেটি কোন প্রকার আলোচনা ছাড়াই হয়েছে। যে কোন বিষয় যদি অনেকের জন্য হয় বা এমন কোন বিষয় যা অনেকের কাজে লাগতে পারে সেক্ষেত্রে অবশ্যই সেটা আলোচনার মাধ্যমে হতে হবে। ’আমি মনে করলাম’, ’বাংলা চর্চ্চা হচ্ছে না’ ইত্যাদি বলে নিজের মতই প্রকাশ করা যায় কিন্তু সেটা সকলের উপর ছাপিয়ে দেওয়াটা কোন ভাবেই ঠিক নয়। এটা একজন প্রশাসক হিসেবে অন্যায় কাজ বলে আমি মনে করি এবং আমি একজন অভিজ্ঞ ব্যবহারকারী হিসেবে আফতাবের এই অপ্রশাসকসুলভ ও ধ্বংসাত্মক কাজকর্মের ব্যাপারে তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছি। এবং সৈকতের সাথে একমত হয়ে আমিও বলতে চাই, আলোচনা ছাড়া যত ধরনের ফিল্টার চালু আছে সবগুলো বন্ধ করে প্রতিটির জন্য আলাদা আলাদা আলোচনা করে তবেই সক্রিয় করাটা সবচেয়ে ভালো। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৪:২১, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)

আফতাব একজন নিয়মিত এবং নিবেদিত প্রাণ উইকিপিডিয়ান। শুরুর দিন গুলো তার সাহায্য স্মরণ করার মতই। আফতাব বাংলা উইকিকে ভালোবাসে। তবে অতিরিক্ত ভালোবাসা অনেক সময় স্বৈরতান্ত্রিক মানসিকতার সৃষ্টি করে। বাংলা উইকিপিডিয়া বাংলায় হবে সেটাই স্বাভাবিক। তবে উইকিপিডিয়া শুধুমাত্র এডভ্যান্স ইউজারদের জন্যে নয়। সব শ্রেণীর জন্যে সহজে ব্যবহারযোগ্য রাখা উচিত ফিল্টারিং গুলো। সংখ্যাগরিষ্ঠের মতামতকে তোয়াক্কা না করার মানসিকতা গ্রহণযোগ্য নয়। আমিও নাসির খান সৈকতের সংগে একমত। ফিল্টার গুলো সরিয়ে নেয়া হোক। এরপর উন্মুক্ত আলোচনার মাধ্যমে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হোক। ফেরদৌস • ১৪:৪৫, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)

চিত্রের বিবরণের পাতা কি বাংলা উইকিপিডিয়ার অংশ নয়? আমার মনে হয় না কেউ এখানে দ্বিমত করবেন। যেহেতু চিত্রও বাংলা উইকিপিডিয়ার অংশ, এর বিবরণও অবশ্যই বাংলায় হওয়া উচিত। আমার মনে হয় না কেউ আমার এই কথার সাথেও দ্বিমত করবেন। কেউ যদি ছবির বিবরণ বাংলা ব্যতীত অন্য ভাষায় লিখেন, তবে আপলোডকারীকে উক্ত চিত্রের বিবরণ বাংলা করার অনুরোধ করা উচিত। দ্বিতীয়ত, আমরা নিজেরা ট্যাগ যোগ বা বিবরণ বাংলা করে দিতে পারি। কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে "বাংলায় উইকিপিডিয়ায় চিত্রের বিবরণ কোন ভাষায় হওয়া উচিত?" তাঁর উত্তরে আমরা বলতে পারি না, "বাংলা উইকিপিডিয়ায় যে কোন ভাষায় চিত্রের বিবরণ দিলে চলে"; আমাদের বলা উচিত "যেহেতু এটি বাংলা উইকিপিডিয়া তাই চিত্রের বিবরণও বাংলা ভাষায় দেয়া উচিত"। --আফতাব (আলাপ) ১৯:১৪, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)

কাজ করলে আলোচনা-সমালোচনা আসবেই, হবেই। মূলতঃ বাংলাকে ঘিরেই আফতাব ভাই কাজটুকু করেছিলেন; কিন্তু এর প্রতিক্রিয়া ও প্রভাব যে এরূপ ভয়াবহ হবে তা বোধহয় ভাবতে পারেননি। এরূপ ভুল কিন্তু ১ অক্টোবর, ২০১৬ তারিখে উইকিতানভিরবটের মাধ্যমেও হয়েছিল!

কিছুদিন পূর্বে আমার আলাপ বার্তায় ‘ইনফোবক্স তথ্যছক’ শিরোনামে আফতাব ভাই সম্পাদনা সারাংশের বিষয়ে পরামর্শ দিয়েছিলেন; যা উনাকে মূল্যায়ন করে সংশোধন করেছি। কিন্তু, একটি বিষয় ভুলক্রমে লিখিনি। তাহলো, ‘সম্পাদনা সারাংশে লেখা কিন্তু বাধ্যতামূলক নয়’! অর্থাৎ, স্বেচ্ছাশ্রমে গড়া উইকিতে যেমন কাউকে নির্দিষ্ট কোন কাজ করতে বাধ্য করানো যায় না; এ বিষয়টিও তেমনি আর কি!

তবে, প্রত্যেকেরই দায়িত্বশীল হওয়া উচিত এবং ভাষা প্রয়োগেও যথেষ্ট সংযত হওয়া প্রয়োজন! ‘তীব্র নিন্দা’ ও ‘ক্ষোভ প্রকাশের’ পরিবর্তে যদি ‘দুঃখজনক’ শব্দের প্রয়োগ ঘটতো, তাহলেই সুন্দর ও শোভনীয় হতো। এ ধরনের বাক্য ব্যক্তিগত আক্রমণের দিকে নিয়ে যায়, যা কাঙ্খিত নয়। সকলকে ধৈর্য্যধারনের বিনীত অনুরোধ করবো আমি।

আর এ ধরনের কারিগরি বিষয়ে ব্যক্তিগত চিন্তাধারার প্রয়োগ না ঘটিয়ে সাধারণ্যের উপযোগী কি-না তা আলোচনার মাধ্যমে অগ্রসর হওয়াই প্রশাসকসূলভ আদর্শগত দৃষ্টিভঙ্গীর যথাযথ প্রতিফলন বলে বিশ্বাস করি। কেননা, উইকিপিডিয়া আমাদের, সকলের; কারও একার ব্যক্তিগত সম্পত্তি নয় - তা যেন সদা-সর্বদা মনে রাখি! - Suvray (আলাপ) ১৯:২৩, ৯ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সৈয়দ ওয়ালীউল্লাহ

সৈয়দ ওয়ালিউল্লাহ নিবন্ধের শিরোনামে লেখকের নামের শুদ্ধ বানান নয়। নিবন্ধের প্রতিটি জায়গায় ঈ-কার আছে। শুধু শিরোনামের বানানেই ই-কার। আবার সৈয়দ ওয়ালীউল্লাহ পাতাকে পূর্বোল্লিখিত পাতায় পুনর্নির্দেশ করা হয়েছে। তাই প্রশাসকদের ও অভিজ্ঞ উইকিপিডিয়ানদের সাহায্য (কিংবা মতামত, প্রয়োজনবোধে) চাইছি, যাতে সৈয়দ ওয়ালিউল্লাহ পাতাটিকে সৈয়দ ওয়ালীউল্লাহ পাতায় স্থানান্তর করা যায়। -- আদিব (আলাপ) ১৪:৪৩, ১০ আগস্ট ২০১৮ (ইউটিসি)

করা হয়েছে। ধন্যবাদ। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৯:১৯, ১০ আগস্ট ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive: ধন্যবাদ। কিন্তু অন্য ভাষার উইকিপিডিয়ার সাথে সংযোগ হারিয়ে গেছে! এটাও সংশোধন করে দিয়েন। -- আদিব (আলাপ) ০৩:১৭, ১১ আগস্ট ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMeghmollar2017:  করা হয়েছে। - অংকন (আলাপ) ১০:১৭, ১১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

জিরাফ নিবন্ধের আন্তঃউইকি সংযোগ

জিরাফ নিবন্ধটি https://en.wikipedia.org/wiki/Northern_giraffe এর সাথে আন্তঃউইকি সংযোগ দেয়া। আমার মনে হয়ে এটি https://en.wikipedia.org/wiki/Giraffe এর সাথে সংযুক্ত হওয়া উচিত। -Sajibur (আলাপ) ১৪:০৮, ২৩ আগস্ট ২০১৮ (ইউটিসি)

 করা হয়েছে। জানানোর জন্য ধন্যবাদ। — তানভির • ১৪:২৬, ২৩ আগস্ট ২০১৮ (ইউটিসি)

নিজস্ব আলাপ পাতা কি যেকোনো কাজে ব্যবহার করা যাবে?

আসসালামু আলাইকুম! একজন ব্যবহারকারী কি নিজস্ব আলাপ পাতায় যথেচ্ছ সম্পাদনা করতে পারেন?
এখানে দেখুন- আলাপ পাতা:বিপ্লব শীল উনাকে আমি এখানে সতর্ক করেছিলাম। তিনি অবাধে আমার মন্তব্য অপসারণ করে আরো ৬টি ভ্রমণকাহিনী লিখেছেন।
এছাড়া উইকিপিডিয়ায় যেন ব্যবহারকারী অবদান থেকে ব্যবহারকারী পাতাটা অধিক সজ্জাযুক্ত হয়ে পড়ছে। অনেকে তো একাউন্ট তৈরির পর থেকে পাঁচমাস যাবৎ শুধু নিজের ব্যবহারকারী পাতা সাজিয়ে যাচ্ছেন। যেমন- এই ব্যবহারকারীর অবদানের ছড়াছড়ি কেবল তার ব্যবহারকারী পাতায়। আরো কয়েকজনকে দেখেছি শুধুমাত্র নিজের ব্যবহারকারী পাতার জন্য উইকিপিডিয়ায় একাউন্ট খুলতে।
এগুলো কি উইকিপিডিয়া নীতিমালার আওতায় পড়ে? আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১৯:০৫, ২৬ আগস্ট ২০১৮ (ইউটিসি)

এখন থেকে শুধুমাত্র ইন্টারফেস প্রশাসকবৃন্দ সাইটের সিএসএস/জাভাস্ক্রিপ্ট সম্পাদনা করতে পারবেন

(এটি একটি অনুদিত সংস্করণ)

সকলকে স্বাগতম!

পূর্বের ঘোষণা অনুযায়ী, সিএসএস/জাভাস্ক্রিপ্ট পরিচালনার অনুমোদন পরিবর্তিত হয়েছে ইন্টারফেস প্রশাসকবৃন্দ (ইন্টারফেস প্রশাসক) ব্যবহারকারী দল এবং কিছু উচ্চপর্যায়ের বৈশ্বিক ব্যবহারকারী দল (যেমন: স্টুয়ার্ড) সিএসএস/জাভাস্ক্রিপ্ট পাতাগুলো; যেগুলো তাদের নিজস্ব পাতা নয়, সম্পাদনা করতে পারবেন। (যেসব পাতার শিরোনাম .css বা .js দিয়ে শেষ হয়, চাই সেসব পাতা মিডিয়াউইকি নামস্থানে হোক অথবা অন্য ব্যবহারকারীর উপপাতা হোক।) এটা করা হয়েছে, যাতে উইকিমিডিয়া প্রকল্পের পাঠক এবং সম্পাদকবৃন্দের নিরাপত্তার বিষয়টি উন্নত করা যায়। আরো তথ্য জানতে মিডিয়াউইকির সিএসএস/জাভাস্ক্রিপ্ট সম্পাদনার জন্য পৃথক ব্যবহারকারী দল তৈরি পাতা দেখতে পারেন। যদি আপনি কোন অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হন, তাহলে আমাকে জানান অথবা বাগ রিপোর্ট করুন।

ধন্যবাদ!
Tgr (talk) ১২:৩৯, ২৭ আগস্ট ২০১৮ (ইউটিসি) (global message delivery এর মাধ্যমে।)

Cipher এর বাংলা কী হতে পারে?

Cipher এর বাংলা কী হতে পারে? (সূত্র:cipher/decipher) Pavlu (আলাপ) ১৮:৪৪, ২৭ আগস্ট ২০১৮ (ইউটিসি)

টেমপ্লেট সম্পাদনা

Gnome-edit-redo.svgAftabuzzaman, Ashiq Shawon, Suvray, NahidSultan, Moheen Reeyad, Ferdous, Ibrahim Husain Meraj, এবং Hasive: {{day}} কিংবা {{দিন}} টেমপ্লেট দ্বয় ইংরেজি উইকিপিডিয়ার মতো বিশেষায়িত করে নিলে আমার মনে হয়, গ্রেগরীয় বর্ষপঞ্জির ৩৬৬টি নিবন্ধের শীর্ষ একটি সুনির্দিষ্ট কাঠামোর মধ্যে থাকত, এবং নিবন্ধগুলো সমৃদ্ধকরণে যে একঘেয়ে পরিশ্রমটা করছি তা খানিকটা হলেও লাঘব হতো। -- আদিব (আলাপ) ০৬:৫৮, ১১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

কি ধরনের পরিবর্তন করা হলে কাজ কিছুটা সহজ হবে, নির্দিষ্টভাবে জানালে সুবিধা হয়। ---- নাসির খান সৈকতআলাপ • ০৭:২০, ১৪ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNasirkhan: ইংরেজি উইকিপিডিয়ার ক্ষেত্রে দেখা যায়, শুধু {{day}} লিখলেই লেখা আসে -

May 1 is the 121st day of the year (122nd in leap years) in the Gregorian calendar. There are 244 days remaining until the end of the year.

-এরকম। বাংলাতেও {{day}} কিংবা {{দিন}} টেমপ্লেটকে এভাবে বিশেষায়িত করে নিলে স্বয়ংক্রিয়ভাবে আসতো -

১ মে গ্রেগরীয় বর্ষপঞ্জি অনুসারে বছরের ১২১তম (অধিবর্ষে ১২২তম) দিন। বছর শেষ হতে আরো ২৪৪ দিন বাকি।

-এরকম। এতে তারিখের নিবন্ধগুলোতে তাড়াতাড়িই বিষয়গুলো সংযুক্ত হতো, সময় বাঁচত, ভুল হতো না, একঘেয়েমি দূর হতো। টেমপ্লেটটি সংশোধনের জন্য তাই অনুরোধ করছি। -- আদিব (আলাপ) ০২:১১, ১৫ আগস্ট ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMeghmollar2017:  করা হয়েছে। --আফতাব (আলাপ) ২১:৩১, ২০ আগস্ট ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: আপনাকে অসংখ্য ধন্যবাদ আফতাব ভাই। কিন্তু ১ মার্চ থেকে নিবন্ধগুলোতে 'বাকী' লেখা হয়েছে। এটা মনে হয় 'বাকি' হতো। -- আদিব (আলাপ) ১৫:৫১, ২৩ আগস্ট ২০১৮ (ইউটিসি)

পুনশ্চ: Gnome-edit-redo.svgAftabuzzaman, Ashiq Shawon, Suvray, NahidSultan, Moheen Reeyad, Ferdous, Ibrahim Husain Meraj, এবং Hasive: পঞ্জিকার বছরের নিবন্ধসমূহের শীর্ষের জন্যও একটি বিশেষায়িত টেমপ্লেট করা প্রয়োজন। -- আদিব (আলাপ) ০৯:৩১, ১ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

এখানে আমি একটু চেষ্টা করেছিলাম। একটু দেখবেন। -- আদিব (আলাপ) ১৫:৪৮, ৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

ইন্টারফেস প্রশাসক অধিকারের জন্য আবেদন

সুধী, আমি ইন্টারফেস প্রশাসক অধিকার পাবার জন্য আবেদন করছি। সম্প্রতি সকল প্রশাসকের কাছ থেকে js/css পাতা সম্পাদনা করার অধিকার তুলে দেয়া হয়েছে ও তার বদলে এই অধিকার চালু করা হয়েছে। আমি নিয়মিতই গ্যাজেট পাতা সম্পাদনা করে হালনাগাদ রাখার চেষ্টা করি। এটির জন্য আমার এই অধিকারটি প্রয়োজন। আপনার মতামত দিন। --আফতাব (আলাপ) ২৩:০৯, ৩০ আগস্ট ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:ইন্টারফেস প্রশাসক হওয়ার আবেদন/আফতাবুজ্জামান-এ সরানো হল --আফতাব (আলাপ) ১৫:৪৯, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

সমর্থন

  1. সমর্থন দিচ্ছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:৫৮, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)
  2. সমর্থন দিচ্ছি। — তানভির • ০৯:০০, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)
  3. সমর্থন দিচ্ছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:৩৬, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সমর্থন আ হ ম সাকিব (আলাপ · অবদান · ইমেইল) ১২:৫৮, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:ইন্টারফেস প্রশাসক হওয়ার আবেদন/আফতাবুজ্জামান-এ সরানো হল

বিরোধিতা

মন্তব্য

  1. আফতাব ভাই, এই নতুন অধিকারটির জন্য একটি আলাদা আবেদনের পাতা খুলে সেখানে আবেদন করলে ভালো হতো। আলোচনাসভায় পুরো প্রসেসটির ট্র্যাক রাখা সমস্যাযুক্ত হবে। আপনি চাইলে আমি সেটা করে দিতে পারি। — তানভির • ০৯:০২, ৩১ আগস্ট ২০১৮ (ইউটিসি)