উইকিপিডিয়া:উইকিপিডিয়া কোন নির্ভরযোগ্য উৎস নয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উইকিপিডিয়া কোন নির্ভরযোগ্য উৎস নয়। উইকিপিডিয়ায় যে কোন সময় যে কোন ব্যক্তি সম্পাদনা করতে পারেন। এর মানে হল কোন নির্দিষ্ট সময়ে এতে অন্তর্ভূক্ত যে কোন তথ্য ধ্বংসপ্রবণতা, চলমান কোন কাজ বা সরাসরি ভুল হতে পারে। জীবিত ব্যক্তিদের জীবনী, সংবাদপত্রে প্রকাশিত বিষয়বস্তু, এবং রাজনৈতিক বা সাংষ্কৃতিক চলমান প্রসঙ্গাবলি এসকল বিষয়ে অনির্ভরযোগ্য হতে পারে। উইকিপিডিয়ায় যেসব সম্পাদনায় ভুল আছে তা হয়তো এক পর্যায়ে সংশোধন করা হতে পারে। তবে, যেহেতু উইকিপিডিয়া একটি স্বেচ্ছাসেবক-চালিত প্রকল্প, এতে সবসময় প্রতিটি অবদান তদারক করা সম্ভব হয় না। এতে বহুদিন, সপ্তাহ, মাস কিংবা এমনকি বছরজুড়ে তথ্য নজরদারিবিহীন অবস্থায় পড়ে থাকে। তাই, উইকিপিডিয়াকে কাজে কিংবা নীতিমালায় একটি সুনিশ্চিত উৎস হিসেবে বিবেচনা করা উচিৎ নয়

উইকিপিডিয়ার সহপ্রকল্পগুলোর ক্ষেত্রেও এটি একইভাবে প্রযোজ্য, পাশাপাশি যে সকল ওয়েবসাইট উইকিপিডিয়াকে আয়নার ন্যায় অবিকল তুলে ধরে বা নিজেরা একে একটি উৎস হিসেবে ব্যবহার করে, এবং মূদ্রিত বই বা অন্যান্য উপাদান যা প্রাথমিকভাবে বা সম্পূর্ণরূপে উইকিপিডিয়া নিবন্ধ হতে গৃহীত, তাদের ক্ষেত্রেও।

  1. উইকিপিডিয়া সাধারণত নির্ভরযোগ্য মাধ্যমিক বা গৌন উৎস ব্যবহার করে থাকে, যাতে পরীক্ষিতভাবে প্রাথমিক উৎসের তথ্যসূত্র যুক্ত থাকে। যদি অন্য কোন উইকিপিডিয়া পাতার তথ্যের (যা আপনি উৎস হিসেবে উদ্ধৃত করতে চান) কোন প্রাথমিক বা মাধ্যমিক উৎস থাকে, তখন আপনার উচিৎ উক্ত প্রাথমিক বা মাধ্যমিক উৎস হতে উদ্ধৃতি প্রদানের ব্যবস্থা করা এবং উক্ত পাতাটিকে সরাসরি তথ্যসূত্র হিসেবে ব্যবহার না করা।
  2. আপনি যা পড়ছেন সে ব্যাপারে সর্বদা সতর্ক থাকুন: এটি সঙ্গতভাবে সঠিক নাও হতে পারে।
  3. উইকিপিডিয়ার নিবন্ধসমূহ কিংবা যে সকল ওয়েবসাইট উইকিপিডিয়ার আয়না হিসেবে কাজ করে তাদের কোনটাই উৎস হিসেবে ব্যবহার করা যাবে না, কারণ এগুলো হল সার্কুলার সোর্সিং বা বিজ্ঞপ্তিমূলক উৎস সরবরাহ
  4. এক্ষেত্রে একটি ব্যতিক্রম হল যখন কোন নিবন্ধে উইকিপিডিয়ার বিষয়ে আলোচনা করা হয়, যেখানে উইকিপিডিয়া বা কোন সহপ্রকল্প থেকে কোন নিবন্ধ, নীতিমালা, আলোচনা, পরিসংখ্যান বা অন্য বিষয়বস্তু উইকিপিডিয়া বিষয়ক কোন উদ্ধৃতির সমর্থনে প্রাথমিক উৎস হিসেবে উদ্ধৃত করা হয় (উইকিপিডিয়ার ভূমিকা ও দৃষ্টিভঙ্গির বিষয়ে অযৌক্তিক গুরুত্ব প্রদান ও অযথাযথ স্বতসিদ্ধ-তথ্যসূত্র পরিহার করে)।

নিবন্ধগুলো একমাত্র এর সম্পাদকদের অনুরূপ ভালো, যারা এগুলো সম্পাদনা করে আসছেন-তাদের আগ্রহ, শিক্ষা ও সামগ্রিক জীবন ইতিহাসের অনুরূপ-এবং তাদের সে প্রচেষ্টার অনুরূপ যা তারা কোন নির্দিষ্ট প্রসঙ্গে বা নিবন্ধে প্রদান করেছেন। যেহেতু আমরা মৌলিক গবেষণা এড়িয়ে যাওয়ার চেষ্টা করি, একটি নির্দিষ্ট নিবন্ধ একারণেই ভালো হতে পারে যে, (ক) প্রাপ্ত ও অাবিষ্কৃত নির্ভরযোগ্য উৎসের কারণে, এবং (খ) বিষয়বস্তুর প্রসঙ্গে তা সম্ভাব্য অনুমোদনযোগ্য। যেহেতু বিপুলসংখ্যক সংখ্যাগরিষ্ঠ সম্পাদকগণই বেনামি, তাদের পরিচয় হিসেবে আপনার কাছে শুধুই তাদের সম্পাদনার ইতিহাস এবং তাদের ব্যবহারকারী পাতা থাকবে। অবশ্যই, উইকিপিডিয়া তাদের সত্যতার প্রমাণ হিসেবে কোন বিবৃতি দেয় না। উপরন্তু, উইকিপিডিয়া প্রকৃতিগতভাবে সম্মিলিত কর্মপন্থার অনুসারী এবং এর নিবন্ধগুলো হল বিভিন্ন সময়কালের পরিক্রমায় সম্ভাব্য এক বা অনেক সম্পাদকের কর্ম। মান ও বিষয়বস্তুর ক্ষেত্রে নিবন্ধসমূহে পার্থক্য থাকে, বিস্তৃতভাবে বা অসমভাবে, এবং পাশাপাশি তা সংযোগকারী এবং/বা তথ্যসূত্র প্রদানকারী উৎসের মানের উপরেও নির্ভর করে (এবং তাদের লেখক, সম্পাদক ও প্রকাশকের উপরও)। সম্পাদনা যুক্ত করার দীর্ঘ সময় পর হয়তো তার পরিস্থিতি ও প্রাসঙ্গিকতা বদলে যেতে পারে।

নিবন্ধের সম্পাদনা ইতিহাসও এক্ষেত্রে সহায়ক হতে পারে (এটি সময়ের পরিক্রমায় বহুলাংশে পরিবর্তিত হতে পারে; আপনি আলাদাভাবে ব্যক্তিগত সম্পাদনাসমূহ ও তাদের সম্পাদকগণকে ব্যবহারকারী নাম দ্বারা খুঁজে বের করতে পারেন।), এবং নিবন্ধের আলাপ পাতাও সহায়ক হতে পারে (সমালোচনা ও অগ্রগতি দেখার জন্য)।

এটা নিশ্চিত থাকুন যে, উইকিপিডিয়া হল একটি ভালো বন্দরস্থল, যা থেকে প্রাথমিক তথ্য নিয়ে আপনার গবেষণার নৌকাটির প্রারম্ভিক যাত্রা সূচনা করতে পারেন, কিন্তু  ... তারপরও যথাযথ সতর্কতার সঙ্গে ও জেনেশুনে এর তথ্যাদি ব্যবহার করা প্রয়োজন

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Does Wikipedia Suck? - ছাত্রদের উৎস মূল্যায়ন শেখানোর বিষয়ে লিখিত প্রবন্ধ