সাতকরা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সাতকরা
Shatkoraseller.jpg
বাংলাদেশের সিলেটে সাতকরা বিক্রেতাগণ
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
(শ্রেণীবিহীন): Angiosperms
(শ্রেণীবিহীন): Eudicots
(শ্রেণীবিহীন): Rosids
বর্গ: Sapindales
পরিবার: Rutaceae
গণ: Citrus
উপগণ: Papeda
প্রজাতি: C. macroptera
দ্বিপদী নাম
Citrus macroptera
Montrouz.
প্রতিশব্দ[১]

সাতকরা বা সাতকড়া এর বৈজ্ঞানিক নাম: Citrus macroptera, ইংরেজি নাম: Melanesian papeda বা wild orange বা cabuyao or satkara। এটি Rutaceae পরিবারের Citrus গণের অন্তর্ভুক্ত লেবু জাতীয় ফলের গাছ।

বর্ণনা[সম্পাদনা]

হল বিশেষ ঘ্রাণযুক্ত লেবু জাতীয় এক প্রকার টক ফল[২], যা সব্জির আনুষঙ্গিক হিসেবে রান্নায় ব্যবহৃত হয়। সাইট্রাস গোত্রের অন্তর্ভুক্ত লেবুজাতীয় একটি ফল। লেবুগাছের মতো সাতকরার কাঁটাভরা গাছ ২০ থেকে ২৫ ফুট লম্বা হয়। ফাল্গুন মাসে ফুল আসে। জ্যৈষ্ঠ-আষাঢ়ে ফল হয়। কমলা চাষের মতো নিরবচ্ছিন্ন কোনো চাষপদ্ধতি না থাকায় সাতকরার উৎপাদন সংক্রান্ত কোনো পরিসংখ্যান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে নেই। সিলেটে এর প্রচুর চাহিদার কারণে পার্শ্ববর্তী দেশ ভারতের আসাম ও মেঘালয় থেকেও সাতকরা আমদানি হয়।[৩]

বিস্তৃতি[সম্পাদনা]

এই ফল ভারতের আসামের পাহাড়ি এলাকার আদি ফল, যা বর্তমানে বাংলাদেশের সিলেটের জৈন্তাপুর, গোয়াইনঘাটের জাফলং ছাড়াও এখানকার পাহাড়-টিলায় চাষ হয়।

গুনাগুণ[সম্পাদনা]

সাতকরা একটি ভিটামিন সমৃদ্ধ ফল এবং এর পুষ্টিমান অনেক উন্নত। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ক্যালসিয়ামফসফরাস[২] এটি ওষধি হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে।

ছবি গ্যালারি[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "USDA GRIN taxonomy for plants"। ২১ জুন ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ নভেম্বর ২০১৪ 
  2. http://www.kalerkantho.com/?view=details&archiev=yes&arch_date=15-03-2010&feature=yes&type=gold&data=Car&pub_no=98&cat_id=3&menu_id=48&news_type_id=1&index=11
  3. সাতকরার সাতকাহন, উজ্জ্বল মেহেদী, প্রথম আলো, তারিখঃ ৬ জুলাই ২০১১; সংগ্রহের তারিখ: ১৮ ডিসেম্বর ২০১২