উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৮/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

মিডিয়াউইকি ইন্টারফেসের বাংলা স্থানীয়করণ (হালনাগাদ)

বাংলা ভাষাতে ১৭০১টি সিস্টেম বার্তার সবকটিই বর্তমানে অনূদিত। http://translatewiki.net/wiki/Full_list অনুসারে হিব্রু ভাষার পরে দ্বিতীয় ভাষা হিসেবে বাংলা ভাষাতে ১০০% ভাগ অনুবাদ সম্পন্ন হয়েছে। যারা কাজ করেছেন, সবাইকে ধন্যবাদ। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:১৭, ৭ জানুয়ারি ২০০৮ (UTC)

চমৎকার!!! ওয়াও!!! দারুন কাজ হয়েছে, আশা করবো কমিট রিকোয়েষ্ট করা হয়ে গেছে, তাহলে অচিরেই ফল পাওয়া যাবে। এখন এক্সটেনশন গুলোতে হাত দিতে হবে। আমার পক্ষ থেকেও সবাইকে ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৪, ৭ জানুয়ারি ২০০৮ (UTC)

উইকিমিডিয়া বাংলাদেশ চ্যাপ্টার

Wikimedia Foundation এর স্থানীয় শাখা বা chapter এর মধ্যেই পৃথিবীর বিভিন্ন দেশে খোলা হয়েছে। Wikimedia Bangladesh Chapter অর্থাৎ উইকিমিডিয়ার বাংলাদেশ চ্যাপ্টার খোলার উদ্যোগ নেয়া হচ্ছে। এই ব্যাপারে আগ্রহী সবার মতামত এবং পরামর্শ কামনা করছি।

লক্ষ্যণীয় হলো, এই Bangladesh Chapter কিন্তু কেবল বাংলা উইকিপিডিয়া-ভিত্তিকই না, বরং এটা হবে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন ভাষার উইকিপিডিয়ানদের একটি সংগঠন। আমার জানা মতে বাংলাদেশে ইংরেজি, বাংলা, এবং বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষার উইকিপিডিয়াতে লিখেন এরকম অনেক কর্মী রয়েছেন। এই চ্যাপ্টারটির কাজ হবে এসব বাংলাদেশী উইকিপিডিয়ানদের একটি প্ল্যাটফর্মে নিয়ে আসা, উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পকে promote করা, এবং মুক্ত content এর ধারণাকে ছড়িয়ে দেয়া।

Bangladesh chapter গঠন ও ফাউন্ডেশন কর্তৃক অনুমোদন করার একটা পূর্বশর্ত হলো, এর By-laws বা গঠনতন্ত্র প্রণয়ন। স্থানীয় দেশের আইন অনুসারে সাংগঠনিকভাবে অলাভজনক সংস্থা হিসাবে এই chapter-টি নিবন্ধিত হবে।

যাহোক, এই উদ্দেশ্যে মেটা উইকিতে একটি পাতা খোলা হয়েছে, এই খানে, দয়া করে আগ্রহীরা ওখানে দেখুন এবং আলোচনায় অংশ নিন। এছাড়া ইমেইলের মাধ্যমে যোগাযোগের সুবিধার্থে একটি মেইলিং লিস্ট খোলা হয়েছে গুগল গ্রুপ্সে, আপনারা তাতে যোগ দিতে পারেন।

নিচে কিছু লিংক দিলাম, স্থানীয় চ্যাপ্টারের কাজ, চ্যাপ্টার খোলার প্রক্রিয়া ও নিয়মাবলী, এবং উদাহরণ হিসাবে Wikimedia India এর গঠনতন্ত্র।


ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৩৯, ৭ জানুয়ারি ২০০৮ (UTC)

উইকিমিডিয়া বাংলাদেশ চ্যাপ্টার গঠনের মাধ্যমে আমাদের উদ্দেশ্য কি?
  • উইকিমিডিয়া প্রকল্পসমূহের প্রচারণা যাতে বিভিন্ন পেশাজীবির মানুষ (প্রতিষ্ঠান, বিজ্ঞানী, শিক্ষার্থী, বিদ্যালয়, লাইব্রেরী বা পাঠাগারসমূহ) প্রকল্পের সাথে যুক্ত এবং ব্যবহার করতে পারেন।
  • উইকিমিডিয়া প্রকল্পগুলোর পরিচালনা এবং উন্নয়নের জন্য নৈতিক এবং অর্থনৈতিক অংশিদারিত্ব খোজা, আলোচনা এবং যোগাড় করা।
  • অন্য সংস্থাসমূহকে তাদের নিজেদের সুবিদার্থে উইকিমিডিয়ার বিষয়বস্তুসমূহের ব্যবহারে সাহায্য করা। (যেমন প্রকাশকদের স্থানীয় ইতিহাস প্রকাশে উইকিরিডার বা উইকপাঠক প্রকাশ করা, সিডি বা ডিভিডিতে স্থানীয় ভাষায় বিষয়বস্তু সমূহ প্রকাশ করা )
  • স্থানীয় এবং জাতীয় পর্যায়ে অনুষ্ঠান আয়োজন এবং বিভিন্ন উদ্যোগ গ্রহন করা। (যেমন বিভিন্ন মেলা বা কার্যক্রমে অংশ নেওয়া, উইকিপিডিয়া পার্টি বা অনুষ্ঠান আয়োজন, বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখা ইত্যাদি)
  • দেশে মুক্ত কন্টেন্ট এবং উইকি কালচার প্রচার করা।

একই আলোচনা আমি মেটা [উইকির আলাপের পাতায়] পোষ্ট করছি আশা করবো আপনারা মেটা উইকির আলাপের পাতায় আলোচনা করবেন। আরও উদ্দেশ্য আশা করি আলোচনার মাধ্যমে বের হয়ে আসবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৬, ৮ জানুয়ারি ২০০৮ (UTC)

উদ্যোগটি ভাল লেগেছে। করতে পারলে খুব ভাল হবে। আমি সাহায্য করবো। মেটাতে আলাপ করেছি। -- মুহাম্মদ ০৪:৩৪, ৮ জানুয়ারি ২০০৮ (UTC)
এসব ব্যাপারে আমার "উপদেশ" খুব সহজ: "কথা-আড্ডা-চানাচুর-পেঁয়াজু ভাজা-পার্টি-গঠনতন্ত্র-আমলাতন্ত্র-সভা-সমিতি-সেমিনার" নয়, কাজে বিশ্বাসী এমন লোকদের সংগঠিত করুন।--অর্ণব (আলাপ | অবদান) ০৫:০৪, ৮ জানুয়ারি ২০০৮ (UTC)
কাজে বিশ্বাসী এমন লোকতো আর নিজে নিজে আসে না, আবার শুধু কাজে বিশ্বাসী লোক দিয়েও কাজ হয় না, আমার মনে হয় উপদেশের বদলে আলোচনাটা বেশি জরুরী। যদিও আলোচনাটা কাজের চেয়ে কথাই বেশি তবুও সবার কাছে আলোচনাটাই আশা করবো। আলোচনার মাধম্যেই বেরিয়ে আসবে কোনটা আমাদের করা উচিত কোনটা উচিত নয়। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৪৭, ৮ জানুয়ারি ২০০৮ (UTC)

আমার ব্যক্তিগত মতামত হল, বাংলাদেশে আলোচনা/আড্ডা/সভা/সমিতি/সেমিনার করার লোকের কোন অভাব নেই। বরং এরকম লোকের সংখ্যাই বেশি। অনলাইনের ব্যাপার স্যাপার অফলাইনে আলোচনা করে কী লাভ হয় আমি জানি না, হয়ত সময় কাটানো? কী কাজ করতে হবে তা মোটামুটি সবাই জানেন, এটা খুব বিরাট গবেষণার বিষয় নয়। উইকিপ্রকল্পগুলিতে কাজ হল প্রকল্পের জন্য বিষয়বস্তু যোগ করা ও তা সম্পাদনা করা। কাজে ঝাঁপ দিলেই এগুলি হয়ে যায়। আর আলোচনা করার জন্য উইকিতেই হাজার হাজার "আলোচনা পাতা" আছে। সেগুলির সদ্ব্যবহার আগে করা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:১৮, ৮ জানুয়ারি ২০০৮ (UTC)

অর্ণব, সাংগঠনিক কর্মকাণ্ডে আপনার ব্যক্তিগত অবিশ্বাস ও বিরক্তি থাকতেই পারে, তা আপনার মতামত। এই আলোচনাসূত্রটির উদ্দেশ্য হলো যাঁরা এই ব্যাপারে আগ্রহী হতে পারেন, তাঁদেরকে এই আলোচনায় অংশ নেয়ার জন্য পর্যাপ্ত তথ্য প্রদান করা। আপনার এই ব্যাপারে বিরক্তি লেগে থাকলে আপনি খুব সহজেই এই আলোচনাসূত্রটি উপেক্ষা করতে পারেন। যাঁদের আগ্রহ আছে, তাঁরা দয়া করে এই থ্রেডে, বা মেটা উইকির পাতায় আলোচনা করুন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৩, ৮ জানুয়ারি ২০০৮ (UTC)

প্রধান পাতায় নিবন্ধ পরিবর্তন

বর্তমানে দুটি নির্বাচিত নিবন্ধ রয়েছে। বাংলাদেশ পরিবর্তন করে ভাষাবিজ্ঞানকে প্রধান পাতায় নিয়ে আসার প্রস্তাব করছি। -- মুহাম্মদ ১৫:৫৮, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)

যতদিন আরও কিছু নির্বাচিত নিবন্ধ না হয় (অন্তত ১২টি), আমার মনে হয় বাংলাদেশ কে পরিবর্তন করা উচিত নয়। তবে আমি প্রস্তাব করবো সেকশনটি নির্বাচিত নিবন্ধ পরিবর্তন করে ভাল নিবন্ধ করা উচিত। তাহলে যেমন সেকশনটিতে পরিবর্তন আনা যাবে সাথে ভাল নিবন্ধগুলো প্রধান পাতায় আসার সুযোগ পাবে। তাতে ভাল নিবন্ধ গুলোও চিহ্নিত হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৪, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)
বাংলা উইকিপিডিয়াতে বাংলাদেশ আলাদাভাবে গুরুত্ব পাবেনা। তাই এটিকেই প্রধান পাতায় রাখতে হবে এমন কোন কথা নেই। আর আপনি যে কমপক্ষে ১২টি নির্বাচিত হওয়ার কথা বললেন তা উৎসাহ না পেলে হবেনা। একটি নিবন্ধ নির্বাচিত হয়েও যদি প্রধান পাতায় আসতে না পারে তাহলে ব্যবহারকারীরা নির্বাচিত নিবন্ধ তৈরীর উৎসাহ হারিয়ে ফেলবে। অর্থাৎ, আমার মনে হয় প্রধান পাতায় আসতে দিলেই নির্বাচিত নিবন্ধ তৈরী হবে। আর পরের মতটি ভেবে দেখা যায়। ভাল নিবন্ধ প্রধান পাতায় আসতে পারলে ভালই হয়। তাই এখন ভাষাবিজ্ঞান আনা হোক আর তার পরে ভাল নিবন্ধ থেকে সত্যজিৎ রায়-ও আনা যাবে। -- মুহাম্মদ ১৬:২৪, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)
দেখুন ব্যপারটা গায়ের জোড়ে বলে ফেললেন আর হয়ে গেল ব্যপারটা এমনটা নয়। যেকোন একটা পদ্ধতিগত ভাবে আগানো উচিত। হয় নির্বাচিত নিবন্ধ থাকবে নতুবা নির্বাচিত নিবন্ধের অপ্রতুলতার কারণে ভাল নিবন্ধ থাকবে। চিন্তা করুন আর আরও গঠনমূলক আলোচনা করুন। অন্যরা আপনার কথায় সায় দিলে তা আমার ভাবা না ভাবায় কিছু আসে যায় না। আর বাংলা উইকিপিডিয়ায় কি গুরুত্ব পাবে তা হয়তো আমার জানা নাই!!!! কিন্তু বাংলাদেশী হিসেবে আমি চাইবো সম্ভব হলে উইকিপিডিয়ার পাতায় পাতায় বাংলাদেশের নাম থাকুক। আপনার কেন মনে হচ্ছে যে বাংলাদেশ নিবন্ধটি প্রথম পাতায় আছে বলে বাংলাদেশকে বেশী গুরুত্ব দেওয়া হচ্ছে? দেখুন ইংরেজী উইকিপিডিয়াতে ফিচার্ড আর্টিকেলের একটা বিশাল পুল আছে যা আমাদের বাংলা উইকিপিডিয়াতে নাই। ধরুন ভাষা বিজ্ঞান নিবন্ধটি প্রথম পাতায় দেওয়া হল। এটা পরিবর্তন করে কোন নিবন্ধ দিবেন? আবার কি বাংলাদেশ নিবন্ধটি দেওয়া উচিত? তা ছাড়া ভাষাবিজ্ঞান নিবন্ধটিতে অন্তত বাংলাদেশ নিবন্ধের মত একটা পতাকার ছবি নাই, শুধু লেখা সম্বলিত নির্বাচিত নিবন্ধ বেশী দিন প্রথম পাতায় থাকা কি ভাল দেখাবে? হয়তো যুক্তিগুলো আপনার পছন্দ হবে না, তবুও চিন্তা করে দেখুন এবং অন্যদের আলোচনায় অংশ নিতে বলুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৩৫, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)
ভাষাবিজ্ঞান নিবন্ধে তাত্ত্বিক ভাষাবিজ্ঞানের শাখা নিয়ে যে ছবিটি আছে তা আমার কাছে বাংলাদেশের পতাকার চেয়ে অনেক বেশী সুন্দর মনে হয়। সেটা প্রধান পাতায় দিলে পতাকার চেয়ে কোন অংশেই খারাপ দেখাবে না। আর এটি বোঝা দরকার বিশ্বকোষ কট্টরভাবে দেশপ্রেম নিয়ে আসা উইকিপিডিয়ার নীতি লংঘনেরই শামিল। -- মুহাম্মদ ১৮:৫২, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)
বাহ! ভাল বলেছেন, উইকিপিডিয়াতে লিখতে হলে দেশপ্রেম জলাঞ্জলি দিতে হবে। :) উইকিপিডিয়ার কোথায় পেলেন এই নীতি? উইকিপিডিয়ায় আমি যা খুশি লিখবো তা উইকিপিডিয়ার জন্য উল্লেখযোগ্য হলেই হল, তা আমার দেশ নিয়েই হোক আর শহর নিয়েই হোক। আর দেশপ্রেম কট্টর হলে তাতে ক্ষতির কি আমার জানা নাই। বাংলা উইকিপিডিয়ার সবকিছু ইংরেজী উইকিপিডিয়ার মতন নয় এটা একটু খেয়াল রাখবেন। ভাই একটু ঝেড়ে কাশেন, অন্তত আপনার দৃষ্টিভঙ্গি সম্পর্কে সবার ধারণা হবে, তাতে আমাদের যদি কোথাও গলদ থাকে তাহলে তা আমাদের জন্য উপকারে আসবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৬, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)
আমার মনে হয় আলোচনাটি মূল লক্ষবস্তু থেকে দূরে সরে গেছে। যাই হোক মুহাম্মদ ওর দ্বিতীয় আলাপে কিছু fact আলোচনা করেছে। যেমন: নির্বাচিত নিবন্ধকে প্রধান পাতায় আসতে দিলে ব্যবহারকারীরা নির্বাচিত নিবন্ধ তৈরি করার উৎসাহ পাবে। এটা খুবই স্বাভাবিক এবং উইকিপিডিয়ার জন্য গুরুত্বপূর্ণ (আপনিও এর সাথে একমত কারণ আপনি আমার আলাপ পাতায় বলেছেন যে নিবন্ধের চেয়ে ভালো নিবন্ধ বেশী দরকার)। বর্তমানে বেশ কিছু নিবন্ধ আছে যেগুলো ভালো এবং অল্প কিছু কাজ করলেই নির্বাচিত হতে পারে। তারপর ও আপনার মতামতের সাথে সম্মতি জানিয়ে বলেছে যে নির্বাচিত নিবন্ধ কম থাকার কারণে ভালো নিবন্ধগুলোও প্রধান পাতায় নিয়ে আসা যেতে পারে। আপনি পদ্ধতি অনুসরণের কথা বলেছেন কিন্তু ২টি নির্বাচিত নিবন্ধ থাকার পরও একটি প্রধান পাতায় থাকবে আর একটি থাকবেনা তা কোন ধরণের পদ্ধতি তা বুঝিয়ে বলেননি। তারপর আপনি বললেন একজন বাংলাদেশী হিসাবে আপনি চাইবেন যে বাংলাদেশ প্রধান পাতায় থাকুক (যদিও আপনি সন্দেহ প্রকাশ করেছেন বাংলাদেশ প্রধান পাতায় থাকায় এটিকে বেশী গুরুত্ব দেয়া হচ্ছে কি???!!!)। এখন ভাবুন বাংলা শুধু আমাদের ভাষা না। এটি পশ্চিম বঙ্গেরও ভাষা। ওখানকার একজন নিশ্চই প্রধান পাতায় দিনের পর দিন (এবং উইকির পাতায় পাতায়) বাংলাদেশ দেখে আপনার মতো উৎফুল্ল হবেন না। সত্যজিৎ রায় দুই বাংলার সিড়ি হয়ে থাকতে পারে। কিন্তু ওটি আনার জন্য ভাষাবিজ্ঞানকে আগে আনা চাই। আরেকটি কথা বাংলাদেশ যদি দীর্ঘদিন থাকতে পারে তাহলে ভাষাবিজ্ঞান কেন পারবে না, সেটি আপনি বলেননি। ধন্যবাদ। --রায়হান আবীর ১৯:৩৩, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)
পশ্চিমবঙ্গের ওরা কি ভাবলো বা উৎফুল্ল হল কি হল না তা নিয়ে আমাদের মাথা খারাপ না করলেও চলবে, কারণ উইকিপিডিয়া এমন এক জায়গা যেখানে আপনি যা যত অবদান রাখবেন তাতে এর উপর আপনার তত অধিকার জন্মাবে, উইকিপিডিয়াকে আপনার নিজের মনে হবে। কারণ এখানে আপনার নিজস্ব পছন্দনীয় বিষয়গুলো স্থান পাবে। এ কারণেই মানুষ উইকিপিডিয়ায় অবদান রাখে। বাংলাদেশী উইকিপিডিয়ানরা বাংলা উইকিপিডিয়ায় লিখে বলেই বাংলাদেশ সম্পর্কিত নিবন্ধ এখানে বেশী। এটাই তো স্বাভাবিক। পশ্চিমবঙ্গের ব্যবহারকারীগণ এখানে বেশি অবদান রাখলে অবশ্যই এখানে সেখানকার স্থান এবং বিষয়াদি নিয়ে বেশি নিবন্ধ থাকতো তখন আর কেউ বলতে পারতো না যে বাংলাদেশ বেশি প্রাধান্য পাচ্ছে, যেহেতু তারা বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখে না তাই বাংলাদেশ সম্পর্কিত নিবন্ধই বেশি এবং আপাত দৃষ্টিতে মনে হচ্ছে যে বাংলাদেশ প্রাধান্য পাচ্ছে। মুহাম্মদ সবকিছু জেনে বোঝার পরেও যখন এমন কথা বলতে পারেন তখন সন্দেহ প্রকাশ ছাড়া আর কি করার আছে। কেন অল্প মাত্র ২ টা নির্বাচিত নিবন্ধের বদলে ভাল নিবন্ধ গুলো প্রধান পাতায় আনতে বলেছি তা আমি আগে বলেছি, দয়া করে যুক্তিগুলো আবার পরে দেখুন। পদ্ধতিগত ব্যপারটা নিয়েও আগেই বলা আছে ঐ অনুচ্ছেদ টুকু ভাল করে পরে বোঝার চেষ্টা করুন। ভাষাবিজ্ঞান দীর্ঘদিন থাকার পরে কোন নিবন্ধ যাবে প্রথম পাতায়? তার চেয়ে আরও কিছু নিবন্ধ পুলে থাকলে ভাল নয় কি? অন্তত ২ মাস পর পর পরিবর্তন করার মত মূলধন থাকা উচিত নয় কি? যুক্তিগুলো আমি আগেও দিয়েছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:৫৪, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)

এভাবে কথার পিঠে কথা বলে কিছু হবেনা। তাই আমি আমার প্রস্তাবনাগুলো একসাথে পেশ করতে চাই এবং এ ব্যাপারে আমি ভোটাভুটির আহ্বান জানাবো। আমার প্রস্তাবগুলো এরকম:

  • বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় প্রতি মাসে (আপাতত) একটি করে নতুন নিবন্ধ স্থান পাবে। প্রথমে নির্বাচিত নিবন্ধগুলো শেষ করতে হবে এবং সেগুলো শেষ হয়ে গেলে ভাল নিবন্ধ থেকে প্রধান পাতায় নিয়ে আসা হবে।
    • সমর্থন:
    • বিরোধিতা:
  • Wikipedia:Wikiquette alerts নামে ইংরেজি উইকিতে একটি প্রকল্প রয়েছে। বাংলাতেও এটি করা প্রয়োজন। কারণ অনেকেই উইকিকেট ভঙ্গ করছেন। এই আলোচনাতেই বেলায়েত ভাই ভাই একটু ঝেড়ে কাশেন, গায়ের জোড়ে বলে ফেললেন, তখন সন্দেহ প্রকাশ ছাড়া আর কি করার আছে এই শব্দগুলো ব্যবহার করে উইকিকেট ভঙ্গ করেছেন। আর এগুলো দ্বারা উনি কি বোঝাতে চেয়েছেন তাও পরিষ্কার ভাবে ব্যাখ্যা করা উচিত।
    • সমর্থন:
    • বিরোধিতা:
    • নিরপেক্ষ:

-- ‍‍‍মুহাম্মদ ২০:৩৮, ৯ জানুয়ারি ২০০৮ (UTC)

এখানে ভোটাভুটির দরকার নেই, আলোচনাই যথেষ্ট। সবাইকে একটু শব্দ চয়নে মাথা ঠান্ডা করে চলতে হবে, তাহলেই চলবে। আমার মনে হয় প্রধান পাতায় কোন নিবন্ধ যাবে সেটাকে একটা scheme ঠিক করে নেয়া দরকার। যেমন, বছরে ৬বার পাল্টাবে, বা ১২ বার - এরকম। তার জন্য শুরুতেই ৬টি ভালো মানের নিবন্ধ ঠিক করতে হবে, যা ১ বা ২ মাস করে থাকবে। পরে বেশি বেশি ভালো নিবন্ধ আসলে দুই সপ্তাহে বা এক সপ্তাহে পাল্টানোর রীতি করা যেতে পারে।

বাংলাদেশের নিবন্ধটি খুব বেশি দিন ধরে প্রধান পাতায় আছে, সেটাকে পালটানো যেতে পারে, তবে এই যে বললাম, scheme টা ঠিক করে নিয়ে নিবন্ধ বাছাই করে ফেলা দরকার আগে। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৪৯, ১০ জানুয়ারি ২০০৮ (UTC)

আমি ভাবছিলাম, ভাষা আন্দোলন নিবন্ধটাকে ২০ দিনের ভিতরে ফিচার নিবন্ধে দাঁড় করিয়ে ফেব্রুয়ারিতে এটিকে প্রধান পাতায় স্থান দিতে, অনুবাদের দায়িত্ব আমি নিতে পারি। ধন্যবাদ--তারিফ এজাজ ০৬:০৬, ১০ জানুয়ারি ২০০৮ (UTC)

দেশ ভিত্তিক উইকিপিডিয়ায় অবদানের পরিসংখ্যান

ব্যবহারকারীগণ, এখানে] আপনি দেখতে পারবেন বিভিন্ন উইকিপ্রকল্পের দেশ ভিত্তিক অবদানের পরিসংখ্যান। এ পাতা অনুযায়ী বাংলা উইকিপিডিয়াতে ৬০.৬% অবদান বাংলাদেশ থেকে হয়, ২৩.৭% অবদান হয় যুক্তরাষ্ট্র এবং ১৫.৭% অবদান হয় অন্যান্য দেশ থেকে। আশা করবো এ পাতা আপনাদের উইকিপিডিয়ায় কাজ করার ক্ষেত্রে উৎসাহ যোগাবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১০, ১২ জানুয়ারি ২০০৮ (UTC)

দেখে ভাল লাগল। -- মুহাম্মদ ০৫:১৫, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)

পোর্টালের জন্য নেমস্পেস

ইংরেজি ভাষা থেকে পোর্টালগুলো বাংলায় আনার ক্ষেত্রে মূল সমস্যা হয়ে দাড়িয়েছে বাংলায় পোর্টালের সমতুল কোন নেমস্পেস না থাকা। তাই পোর্টালের জন্য একটি নেমস্পেস বরাদ্দ করা প্রয়োজন। ইতোমধ্যে পোর্টালের বাংলা করা হয়েছে "প্রবেশদ্বার"। পরিভাষাটি মন্দ নয়। প্রবেশদ্বার ব্যবহারের পক্ষে আমার মত রয়েছে। অন্যরা মন্তব্য করুন। -- মুহাম্মদ ০৫:১৫, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় যারা পোর্টাল বা প্রবেশদ্বার নিয়ে কাজ করতে ইচ্ছুক তাদের প্রথমে এ পাতাটি পরে নেওয়া ভাল এবং আমার মনে হয় সাথে সাথে পাতাটি অনুবাদ করে অনুরূপ একটি পাতা বাংলা উইকিপিডিয়ায় শুরু করা উচিত। আশা করবো অন্যসব কিছু শুরু করার আগে এ কাজ দুটো করে ফেলা যাবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৭, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
Try {{:প্রবেশদ্বার:ফুটবল}}।--μακσυδআলাপ ০৯:৪২, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
প্রবেশদ্বার ছাড়া অন্য কোন কিছু কি কেউ পরামর্শ দিতে পারেন? মানে প্রবেশদ্বারের সমার্থ অন্য কোন শব্দ কি হতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪০, ১৩ জানুয়ারি ২০০৮ (UTC)
প্রবেশদ্বার-ই portal-এর সবচেয়ে যথাযথ বাংলা অনুবাদ বলে আমার মনে হয়েছে। Portal হল gate-এর সমার্থক একটা ভারিক্কি চালের ইংরেজি শব্দ। বাংলাতেও "দরজার" বদলে প্রবেশদ্বারই বেশি ভাল মানায়। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৪৮, ১৪ জানুয়ারি ২০০৮ (UTC)

উইকিপিডিয়া থেকে উইকিপিডিয়া

site এর নাম যেহেতু উইকিপিডিয়া করা হয়েছে আমার মত প্রকল্প পাতা,সহায়িকা পাতা ইত্যাদি গুলোকেও উইকিপিডিয়া থেকে উইকিপিডিয়া করার কাজ শুরু করা দরকার। অর্থাৎ- উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা>উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা, উইকিপিডিয়াঃ খেলাঘর>উইকিপিডিয়াঃখেলাঘর ইত্যাদি। অন্যরা মতামত দিন।--দায়ীন(আলাপ)/(অবদান) ০৫:২১, ১৪ জানুয়ারি ২০০৮ (UTC)

এটা নিয়ে আগেও আলোচনা হয়েছে। বাংলা উইকিপিডিয়ার একটি কনফিগারেশন ফাইলে প্রকল্পের নামস্থানে (namespace) " উইকিপিডিয়া" হার্ড-কোডেড আছে। এটিকে উইকিপিডিয়া করতে হলে বাগজিলায় রিপোর্ট করতে হবে, সম্ভবত করাও হয়েছে। মিডিয়াউইকির ডেভেলপারেরা উইকিপিডিয়াকে উইকিপিডিয়া করে দিলেই স্বয়ংক্রিয়ভাবে সমস্ত উইকিপিডিয়া prefixগুলি উইকিপিডিয়া হয়ে যাবে, বা অন্য উপায়েও তা করে দেয়া যাবে। এটা তাই খুব বড় সমস্যা না, cosmetic সমস্যা। আমাদের মূল পাতাগুলি হল main namespace-এর পাতাগুলি, অর্থাৎ বিশ্বকোষীয় নিবন্ধগুলি যে নেমস্পেসের। বাকী সব পাতাই গৌণ এবং এগুলিকে কেন্দ্র করে আবর্তিত।--অর্ণব (আলাপ | অবদান) ১৪:৪৪, ১৪ জানুয়ারি ২০০৮ (UTC)

Please help update following list

Purpose of followng list at Meta is to have ease of communicatin with most active and experienced Indic wikipedian community.Please use following tools while upadating followng list.One can add his own user name in following list

We believe that it is important to spread the concept of free knowledge in India and So It is proposed to start an India chapter of the Wikimedia(http://wikimediafoundation.org/ Wikimedia Foundation website].

Such a chapter can help coordinate various Indian language Wikipedias and spread the Wikipedia word in India.Contribution participation in related discussion from local Indian language wikipedians is missing and local wikipedians are kindly requested to participate in the same on priority you may visit related pages on meta at Category:Wikimedia India

Thanks and regards

Mahitgar ১৬:৫৯, ১১ জানুয়ারি ২০০৮ (UTC)

ফ্লিকার থেকে ছবি আপলোড

ফ্লিকার থেকে মুক্ত লাইসেন্সের ছবি আপলোডের চমৎকার একটা ব্যবস্থা পেলাম - এখানে দেখুন

ফ্লিকারে অ্যাট্রিবিউশান-শেয়ারেলাইক বা অ্যাট্রিবিউশান লাইসেন্সে অনেক ছবি আছে বাংলাদেশের। এরকম ছবি পেলেই দয়া করে এই আপলোডারের সাহায্যে আপলোড করে দিন। আপনাকে কষ্ট করে ছবিটা নামাতেও হবে না ... বটই সব করবে।

খালি খেয়াল করে ছবির ক্যাটেগরিতে বাংলাদেশ লিখে দিবেন। আর ছবিটাকে বাংলা/ইংরেজি উইকির সংশ্লিষ্ট নিবন্ধেও যোগ করে দিতে পারেন আপলোডের পরপরই। --রাগিব (আলাপ | অবদান) ২৩:৪৬, ১৮ জানুয়ারি ২০০৮ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় ফেয়ার ইউজ ছবির ব্যবহার

বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারীগণ তাদের পছন্দের নিবন্ধে ইংরেজী উইকিপিডিয়ার ফেয়ার ইউজ লাইসেন্সের আওতায় দেওয়া ছবি সমূহ আপলোড করে ব্যবহার করছে। কিন্তু তারা ব্যবহারের আগে ইংরেজী উইকিপিডীয়ায় ছবির সাথে যে ফেয়ার ইউজ ট্যাগ যুক্ত আছে তা না পরেই ছবি গুলো ব্যবহার করছে। ফেয়ার ইউজ ট্যাগ গুলোতে স্পষ্ট করে লেখা আছে যে ছবিটি যুক্তরাষ্ট্রের কপিরাইট আইনের আওতায় ব্যবহারের যোগ্য কিন্তু ঐ একই ছবি ইংরেজী উইকিপিডীয়া ব্যতিত অন্য কোন উইকিপিডিয়া এবং অন্য কোথাও ব্যবহারে আইনগত নিষিদ্ধ। এমন অবস্থায় বাংলা উইকিপিডিয়ায় যে সকল ফেয়ার ইউজ ছবি ব্যবহার করা হচ্ছে তা কপিরাইট আইন ভঙ্গের সামিল। আমি আশা করবো এ ব্যপারে উইকিপিডিয়ানগণ গঠনমূলক আলোচনায় অংশ নিবেন।

আমার ব্যক্তিগত মতামত ফেয়ার ইউজ ছবিগুলো মুছে ফেলা এবং উইকিপিডিয়ানদের নিবন্ধে ফেয়ার ইউজ ব্যবহারে নিরুৎসাহিত করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৪৯, ১৯ জানুয়ারি ২০০৮ (UTC)

একটু clarification এর দরকার আছে। যে যুক্তিতে ফেয়ার ইউজ ইংরেজি উইকিপিডিয়াতে হচ্ছে, একই যুক্তিতে বাংলা উইকিপিডিয়াতেও করা যায়, তাতে আইনগত কোনো সমস্যা নাই। ভুলে গেলে চলবেনা, বাংলা উইকিপিডিয়ার সার্ভার উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক ক্যালিফোর্নিয়া বা ফ্লোরিডাতে অবস্থিত, এবং মার্কিন আইনের অধীন।
তাহলে ইংরেজি উইকিতে কেনো "আর কোথাও ব্যবহার করা যাবে না লেখা"? এই ট্যাগটার উদ্দেশ্য এটাই, ইংরেজি উইকিকে উৎস ধরে অন্য সব কন্টেন্ট যেমন মুক্ত লাইসেন্সে বিতরণযোগ্য, ফেয়ার ইউজের ছবিগুলো ঐ গোত্রে পড়বে না। অর্থাৎ আমি যদি বই ছাপাই উইকির নিবন্ধ দিয়ে, আর তাতে ফেয়ার ইউজ ছবি ব্যবহার করে বলি "উইকি থেকে", তা চলবে না। নিজেদের নিরাপত্তার খাতিরেই ইংরেজি উইকি বলছে, আমরা ব্যবহার করছি নিরুপায় হয়ে, তাই বলে এটার উপর অধিকার জন্মিয়ে অন্যদেরকে ব্যবহারের জন্য দিতে পারছিনা"।
কাজেই ফেয়ার ইউজ লাইসেন্স বাংলা উইকিতেও খাটে, যদি আসল উৎস হতে নেয়া হয়, ইংরেজি উইকি থেকে বলে নয়।
অনেক ক্ষেত্রেই ফেয়ার ইউজ ছাড়া গতি নেই। যেমন দুঃখজনক হলেও সত্য, অনেক সাম্প্রতিক কালের ঐতিহাসিক ছবির কপিরাইট মেয়াদ শেষ হয়নি, বা ছবির কপিরাইট পরিষ্কার না। যেমন বাংলাদেশের সরকারপ্রধানদের ছবি, মুক্তিযুদ্ধের ছবি, বিখ্যাত কোনো ঘটনার দূর্লভ ছবি। সেগুলোর লো-রেজলিউশান ছবি ফেয়ার ইউজে দেয়া যায়। কিন্তু জীবিত কোনো ব্যক্তির যেহেতু ছবি পাওয়া সম্ভব, সেই ক্ষেত্রে ফেয়ার ইউজের দাবি করাটা ঠিক না।
তাই নির্বিচারে ফেয়ার ইউজ ব্যবহার না করে রয়ে সয়ে ব্যবহার করা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪২, ১৯ জানুয়ারি ২০০৮ (UTC)
প্রসঙ্গত উল্লেখ্য যে, অনেক উইকিতে ফেয়ার ইউজ পুরাপুরি নিষিদ্ধ। যেমন স্প্যানিশ উইকি। তবে আমাদের সে পথে যেতে হবে এমন কথা নেই। ঠিক মতো, মাত্রার মধ্যে ফেয়ার ইউজ ব্যবহার করলে সমস্যা নেই। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৩, ১৯ জানুয়ারি ২০০৮ (UTC)
হ্যা বড় উইকিপিডিয়াগুলোতে ফেয়ার ইউজের উপর কড়াকড়ি রয়েছে। মাত্রা বোঝা বড় মুশকিলের ব্যপার, যেখানে ব্যবহারকারীদের লাইসেন্স বোঝানো যায় না সেখানে ফেয়ার ইউজের ব্যবহারের মাত্রা অনুধাবন করা কতটুকু সম্ভব জানি না। যে হারে বাংলা উইকিপিডিয়াতে বইয়ের কাভার, সিনেমার পোষ্টার, সিনেমার স্ক্রিনসট ইংরেজী উইকিমিডিয়া থেকে নিয়ে ব্যবহার করা হচ্ছে তাতে এখনই একটি সুনির্দিষ্ট নীতিমালা না করতে পারলে পরবর্তীতে আরও সমস্যায় পরতে হবে কারণ পরে কাউকে এ কথা বলতে গেলে সে বলবে আরও তো এমন ফেয়ার ইউজ ছবি ব্যবহৃত হয়েছে, তিনি কেন ব্যবহার করতে পারবেন না। ঝামেলা এড়াতে পুরোপুরি বন্ধ করা ছাড়াতো আমি কোন রাস্তা দেখিনা।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৭, ১৯ জানুয়ারি ২০০৮ (UTC)
আমিও রাগিব ভাইয়ের ব্যাপারে একমত। মিডিয়াউইকির সার্ভার আমেরিকায় এবং সেখানে ফেয়ার ইউজ নিষিদ্ধ নয়। তাই ফেয়ার ইউজ বাংলাউইকিতেও প্রযোজ্য। এ ব্যাপারে কড়াকড়ি না করলেও চলে। --μακσυδআলাপ ১৯:১১, ১৯ জানুয়ারি ২০০৮ (UTC)
যেহেতু আমরা বলে বেড়াই, যে উইকিপিডিয়া থেকে যে কেউ যে কোন কিছু ব্যবহার করতে পারেন, সে ক্ষেত্রে এ ধরনের ছবি যদি কেউ অন্য কোথাও বিশেষ করে বাংলাদেশের ব্যবহার করে বা ব্যবহার করাই স্বাভাবিক, সে ব্যপারে কি করা উচিত? সেটা কিভাবে ঠেকানো যাবে?--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:২৮, ১৯ জানুয়ারি ২০০৮ (UTC)

এ মাসের নির্বাচিত নিবন্ধ

আরও কিছু নির্বাচিত নিবন্ধ হলে তারপর এ মাসের নির্বাচিত নিবন্ধ পরিবর্তন করা হবে। এমনটিই সবাই বলছেন। আমার সিদ্ধান্ত প্রত্যাহার করলাম। সবাই কাজ চালিয়ে যান। -- মুহাম্মদ ১৬:৫৩, ২৯ জানুয়ারি ২০০৮ (UTC)

সতজিৎ এবং আরসেনাল নিবন্ধ দুটো নির্বাচিত হলে তা আরও অন্তত ২ মাস চালানো যাবে। তাহলে মোট হবে চার মাস। যেহেতু জানুয়ারি মাসে বাংলাদেশ নিবন্ধটি প্রথম পাতায় থেকেছে, তাই বাকি থাকলো ৩ টা নিবন্ধ ৩ মাস। আমি মত দিবো বাংলা উইকিপিডিয়াতে প্রথম পাতায় নিবন্ধ বিষয়ক দুইটি অংশ রাখতে একটি মাসের নির্বাচিত নিবন্ধ এবং একটি সপ্তাহের ভাল নিবন্ধ বলে। নির্বাচিত নিবন্ধগুলো রোটেশন মেথডে চলতে থাকবে মানে প্রতিমাসে একটা নতুন নির্বাচিত নিবন্ধ যোগ হলে তা পরবর্তী মাসে প্রথম পাতায় দেখা যাবে নয়তো পুরাতন নিবন্ধগুলোই ঘুরে ঘুরে আসতে থাকবে। আর সবারই চেষ্টা থাকবে ভাল নিবন্ধগুলোর মানোন্নয়ন কারণ ভাল নিবন্ধের মানোন্নয়ন ছাড়া নির্বাচিত নিবন্ধ হবে না। তাই ভাল নিবন্ধগুলোকে চিহ্নিত হবে তা প্রধান পাতায় আনার জন্য সপ্তাহের ভাল নিবন্ধ অংশটি ব্যবহার করা যাবে। তবে একজন কে অবশ্যই নিবন্ধগুলো নিয়মিত সরিয়ে নেওয়ার কাজগুলো করার জন্য দায়িত্ব নিতে হবে। আশা করবো আপনারা আপনাদের মতামত এবং সাজেশন দিবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৯, ৩০ জানুয়ারি ২০০৮ (UTC)


দীর্ঘ পাতার তালিকা ঘাঁটতে গিয়ে অনেক গুলো ভালো ভালো নিবন্ধ চোখে পড়লো। আসলে গত এক বছরে মানের দিক থেকে বিশাল উন্নতি হয়েছে। অন্তত শ খানেক নিবন্ধ দেখছি যেগুলোর আকার ও content যথেষ্ট ভালো। অনেক গুলোকেই ভালো নিবন্ধে উন্নীত করা চলে। মনোনয়ন পাতায় অনেক গুলো প্রার্থী দেখছি, ওগুলোকে ভালো নিবন্ধ অচিরেই ঘোষণা করা যায়। --রাগিব (আলাপ | অবদান) ২১:৪৫, ৩০ জানুয়ারি ২০০৮ (UTC)

প্রধান পাতায় নির্বাচিত নিবন্ধ রাখলেই চলবে, ভাল নিবন্ধের জন্য আরেকটি অংশ করার ব্যাপারে আমার মত নেই। প্রধান পাতাকে এভাবে ভাল থেকে নির্বাচিত মানোন্নয়নের জন্য ব্যবহার করার কোন দরকার নেই। প্রধান পাতায় থাকবে নির্বাচিত বিষয়বস্তু এবং পরিভ্রমণ, অনুসন্ধান ও অন্যান্য গুরুত্বপূর্ণ লিংকগুলি।--অর্ণব (আলাপ | অবদান) ২২:০৪, ৩০ জানুয়ারি ২০০৮ (UTC)

র এর পর য-ফলা

র এর পর কখনই য ফলা আসেনা। এটা শুধু আমার পিসির সমস্যা না সবার সে ব্যাপারেও নিশ্চত নই। অবশ্য আমি কোন পিসিতেই র এর পর য ফলা আসতে দেখিনি। সম্ভবত উইকিপিডিয়ারই সমস্যা। কারণ নোটপ্যাডে লিখলে আসে। আবার উইকিতে এনে পেস্ট করলে আসেনা। জরুরী ভিত্তিতে বলছি কারণ র‌্যাটাটুই (চলচ্চিত্র) নামে নিবন্ধ শুরু করতে চাচ্ছি। কিন্তু শিরোনামই এমন হলে তো মুশকিল। কি করা যায়? -- মুহাম্মদ ০৪:৪৪, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

কিন্তু আমি তো ঠিকই দেখতে পাচ্ছি। উদাহরণ স্বরূপ, র‌্যাব লিখলাম, ঠিকই দেখাচ্ছে। উপরের র‌্যাটাটুইও আমার কম্পিউটারে ঠিক দেখাচ্ছে (ফায়ারফক্স+এক্সপি+লিখন)। --রাগিব (আলাপ | অবদান) ০৫:০১, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
আমিও তাই দেখলাম র‌্যাব।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০৯, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
ও বুঝেছি। আমাদের এখানে ইন্টারনেট এক্সপ্লোরারে শুধু ঠিক আসছে। কিন্তু অপেরা ও ফায়ারফক্স দুটোতেই ভুল। কারও সমাধান জানা থাকলে বলেন। আমি অপেরা ব্যবহার করি। -- মুহাম্মদ ০৬:১৩, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
আমার ফায়ারফক্সে র‌্যাব আসছে, (XP+Avro)। IE তেও আসছে (IE 7)। লিনাক্সে অবশ্য try করিনি। আপনার ব্রাউসারের ফন্ট change করে দেখতে পারেন। অনেক সময় কিছু কিছু ফন্ট (unicode based) যুক্তাক্ষর, য-ফলা ইত্যাদি show করতে সমস্যা করে থাকতে পারে।--দায়ীন(আলাপ)/(অবদান) ১১:৪০, ১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

উইকিপিডিয়া জনসংযোগ পাতা

সম্মানিত উইকিপিডিয়ানগণ, আপনাদের স্বেচ্ছাসেবায় বাংলা উইকিপিডিয়া আস্তে আস্তে সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। বাংলা উইকিপিডিয়ার এই ক্রমবর্ধমান অগ্রগতিতে বর্তমানে বিভিন্ন পত্র পত্রিকা বাংলা উইকিপিডিয়া সম্পর্কে আগ্রহ প্রকাশ করছে। বেশ কয়েকজন সাংবাদিক বাংলা উইকিপিডিয়া সম্পর্কে রিপোর্ট করার জন্য বাংলা উইকিপিডিয়া সম্পর্কে তথ্য চাইছে। আমার বিশ্বাস তাদের এ চাহিদা বাংলা উইকিপিডিয়ার সামনের দিনগুলোতে আরও বাড়বে। সেই লক্ষ্যে আমি বাংলা উইকিপিডিয়ায় " উইকিপিডিয়া" নেমস্পেসে "জনসংযোগ" পাতা খোলার পরামর্শ করছি। তাতে বাংলা উইকিপিডিয়ার ইতিহাস সহ, বর্তমান অবস্থা, বর্তমান সিদ্ধান্তসমূহ, উইকি প্রকল্পসমূহ, নতুন কোন উইকিপ্রকল্পের এবং উইকিপিডিয়া সম্পর্কিত অনুষ্ঠানের প্রেস রিলিজ থাকতে পারে। এ ব্যপারে আপনাদের পরামর্শ, মতামত এবং পাতাটি সম্পূর্ণ করতে আপনাদের সাহায্য কামনা করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২০, ২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

বাংলা ভাষা আন্দোলন

ইংরেজি উইকিপিডিয়ার বাংলা ভাষা আন্দোলন নির্বাচিত নিবন্ধটি বাংলাদেশ সময় ২১শে ফেব্রুয়ারি সকাল ৬ টা থেকে ২২শে ফেব্রুয়ারি সকাল ৬টা পর্যন্ত ইংরেজি উইকিপিডিয়ার প্রথম পাতায় থাকবে। এটি বাংলাদেশি এবং উইকিপিডিয়ান হিসেবে আমাদের একটি অনন্য পাওনা। ফেব্রুয়ারির এই দিনে এ ঘটনা আমাদের আরও উৎসাহিত করবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৮, ২১ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

Bangla Font is too much smaller compare to English Font.

Though Bangla letter is complicated than English letter. Here I can see, Bangla letter is smaller than English letter in size. So, it is too much annoying to read Bangla article. Though Here you have given instruction to view in lareger font, it can't be solution. You should make Bangla font larger. I am writing this in English, Because, If I wrote in Bangla, many of you would not able to read it. It's a serious point to give attention.

আমারও মনে হয় বাংলা উইকিপিডিয়ার ডিফল্ট ফন্টের আকার বাড়ানো উচিত। তবে বড় করার কোন উপায় আদৌ আছে কিনা সে বিষয়ে নিশ্চিত নই। এ বিষয়ে অভিজ্ঞদের দৃষ্টি আকর্ষণ করছি। -- মুহাম্মদ ১০:৩৪, ২২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

The relative size of a Bengali font compared to English fonts really depends on the particular Bengali font. For example, at the same font size (let's say 10 pt), Solaimani Lipi or Bangla are relatively smaller than English fonts (Arial, Verdana, etc), whereas Likhan is almost as big as English fonts. The problem is that when Bengali Unicode fonts were made, they were not tested for this purpose. Once people start making more and more Bengali Unicode fonts, this mismatch problem will hopefully go away. For the time being, if it is really bothering you, please use Likhan. --অর্ণব (আলাপ | অবদান) ১১:০৭, ২২ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)


আমি একারণে Bangla ফন্টটা ১২৫% বাড়িয়ে নতুন ফন্ট বানিয়ে (এবং এর নাম Vrinda দিয়ে) কাজ করছি। আমার উইকিপিডিয়া দেখতে কোন সমস্যাই হচ্ছে না। তবে বাংলা ফন্টের বাইরে লিখন ফন্টটা চমৎকার। লোহিতটাও খারাপ না। --ম্যাক্সআলাপ ১৬:৩৬, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC) সুন্দর বুদ্ধি। আমিও ট্রাই করে দেখছি। --অর্ণব (আলাপ | অবদান) ২২:১৭, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

এ মাসের নির্বাচিত নিবন্ধ

এটা পরিবর্তনের সময় কী এখনো হয় নি? আমার মনে হয় মার্চ থেকে এটক করা উচিৎ। আমাদের দুই মাসের দুইটা আছে বলে মনে হচ্ছে। তারপরের ৫টার তালিকা দিয়ে দিন, করে ফেলবো। প্রথম পাতা পরিবর্তন হলে নতুন লোকেরা থাকতে আগ্রহী হবে। গেরিলা স্টাইলে কয়েকটি ইংরেজী ফিচার ঠিক করে দিতে পারেন। কোন কায়দায় করে দেব। Munirhasan ১৬:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

আচ্ছা আমরা মার্চ থেকে নির্বাচিত নিবন্ধ পরিবর্তন শুরু করবো। সবার সাহায্য কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৩, ২৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)
ধন্যবাদ। উইকিপিডিয়া:এ মাসের নির্বাচিত নিবন্ধ পাতাটি ঠিকমতো করতে পারলেই হবে। -- মুহাম্মদ ১৮:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

প্রধান পাতার চেহারা

সামান্য পরিবর্তন এনেছি। এখন দেখতে আগের চেয়ে খানিকটা দৃষ্টিসহ। --অর্ণব (আলাপ | অবদান) ২০:২৭, ২৫ মার্চ ২০০৮ (UTC)

দেখতে ভালো লাগছে। ধন্যবাদ। বাম দিকের কলামের নীচে ১ ইঞ্চিএর মতো খালি জায়গা দেখি , এটা দূর করা গেলে ভালো হতো। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৪, ২৫ মার্চ ২০০৮ (UTC)
আপাতত মাথা খেলছে না। কিছুদিন পরে আবার দেখবো। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৫৮, ২৫ মার্চ ২০০৮ (UTC)
এদের নকশা দেখতে পারেন। সবগুলো বক্স মূল পাতায় সমান লেভেলে এসেছে, খালি জায়গা নেই। --রাগিব (আলাপ | অবদান) ২৩:০৫, ২৫ মার্চ ২০০৮ (UTC)
অনেকদিন পর উইকিতে এসে প্রধান পাতাটির পরিবর্তন দেখে বেশ ভালোই লাগলো। আর সব চেয়ে বেশি ভালো লাগলো এই দেখে যে "নির্বাচিত নিবন্ধ" নিয়মিত চালু হতে দেখে :) ।--দায়ীন(আলাপ)/(অবদান) ০১:১২, ৪ এপ্রিল ২০০৮ (UTC)

firefox 2.0 ব্যবহার করে বাংলা উইকিপিডিয়া ব্রাউজ করার সময় view > pagestyle > nostyle , select করলে ফন্ট দেখতে ভিন্ন হয়ে যায় । পুনরায় , basic page style Select করা হলে আগের ফন্ট ফিরে আসে । এটি কেন হয় ? নো স্টাইল এর ফন্টটি দেখতে ভাল লাগে / ধন্যবাদ 123.49.34.116 ০৫:৩৩, ১৪ জুন ২০০৮ (UTC)মইন

বাংলা উইকিপিডিয়ার কিছু পরিসংখ্যান এবং অন্যান্য কিছু ভাষার সাথে তুলনা

জানুয়ারি ২০০৮-এর পরিসংখ্যান অনুযায়ী বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ প্রতি শব্দসংখ্যা (আসন্ন) = (২৪ লক্ষ / ১৭ হাজার) = ১৪১।

অন্যান্য ১০,০০০+ নিবন্ধসমৃদ্ধ ভারতীয় ভাষার উইকিপিডিয়ায় নিবন্ধ প্রতি শব্দসংখ্যা:

বিষ্ণুপ্রিয়া মণিপুরী - ১৬৬ (!) তামিল - ১৬১ হিন্দি - ১০৬ মারাঠি - ৭৫ তেলুগু - ৫৫

ইংরেজি ভাষার উইকিপিডিয়ায় নিবন্ধ প্রতি শব্দসংখ্যা প্রায় ৪৫০। --অর্ণব (আলাপ | অবদান) ০২:৪৩, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

দারুন। bpy তে যেহেতু বট দিতে নিবন্ধ তৈরি তাতে তাই বাংলা উইকিপিডিয়ার মত অসংখ্য খালি নিবন্ধ তৈরি হয় নি। বট দিয়ে প্রতিটি নিবন্ধে অন্তত কিছু শব্দ দেওয়া হয়েছে। tm আসলেই ভাল করছে। hi সবসময় এগুনো প্রচেষ্টা, হিন্দি বলতে পারলেও লিখতে পারেন খুব কম লোক, তাই এদের অবদানকারীর সংখ্যা তুলনামূলক ভাবে কম, mr এরাও খুব ভাল করছে, উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পগুলোতেও এরা এগিয়ে যাচ্ছে, tl এরা একটু খাম খেয়ালি টাইপের। এরা উইকিমিডিয়ার বেশ কিছু অন্য প্রকল্প নিলেও তাদের কাজের পরিমাণ সন্তোষজনক নয়।
অর্ণব ভাই মূল লিঙ্কটা দিলে আমার জন্য ভাল হতো।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:১০, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

তেলুগুর সমস্যা নিয়ে অনেক আগেই বলেছি, ওদের অধিকাংশ ভুক্তিই বট লিখিত, এবং এক লাইন বা শূন্য লাইন সর্বস্ব। bpy এর বটটি বরং বেশ ভালো কাজ করছে, বিশেষত মার্কিন শহরগুলোর উপরে হাজার তিনেক বাইটের ভুক্তি তৈরী করেছে ছক সহ। তামিলের কথা জানিনা, তবে ইংরেজি উইকির অনেক অভিজ্ঞ ভারতীয় উইকিপিডিয়ান আসলে তামিল-ভাষী।

হিন্দির ব্যাপারটা সম্ভবত "ভাগের মা গঙ্গা পায়না" এই টাইপের। সবাই হয়তো ভাবে কেউ না কেউ করবে, কিন্তু কেউই আর করে না। --রাগিব (আলাপ | অবদান) ০৩:২০, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

আমার মনে হয় গত দুই মাসে (ফেব্রুয়ারি+মার্চ) নিবন্ধপ্রতি শব্দসংখ্যার পরিমাণ আরও অনেক বেড়েছে। তবে নিবেদিত/আগ্রহী ব্যবহারকারীর সংখ্যা এখনও খুবই কম। আগের অনেকেই আর নিয়মিত নেই। আমার মনে হয় এ পর্যন্ত গড়ে মাত্র ৫-৬ জন আসল কন্টেন্ট যোগ করেছে। এটা যদি ২০-ও হত, বাংলা উইকি অনেক এগিয়ে যেত। কোন কোন বিদেশীকে মন্তব্য করতে দেখেছি এটা বাংলাভাষী অঞ্চলে জিডিপির স্বল্পতার কারণে নাকি হচ্ছে। সেটা হতে পারে। বাংলার সম্পদ কম, মানুষ বেশি। কে কীভাবে অন্যকে ল্যাঙ মারবে সেই চিন্তাতেই সবাই ব্যস্ত। আরেকটা কারণ হল ইচ্ছার অভাব। মুক্ত বিশ্বকোষে উদারহস্তে স্বত্বত্যাগ করে লেখা দান করার ব্যাপারটা হয়ত বাঙালির ল্যাঙ-মারা সংস্কৃতির সাথে খাপ খায় না। বুয়েটের সিএসই-র ছাত্ররা এদিক থেকে ফেরেশতা বলতে হবে। :-) বাংলা উইকি নিয়ে ঢাক ঢোল কম পেটানো হয়নি। তবে এক দিক দিয়ে লাভও হয়েছে। অনেকেই যে পরিমাণ বানান ভুল করে এবং বাংলা লেখার মানের যে অবস্থা, সেগুলি সব ঠিক করতে গেলে সমস্যা হয়ে যেত। ব্লগ পড়তে গিয়ে দেখছি অনেকেই ভালই বাংলা লেখেন, কিন্তু তারা উইকিতে আসেন না কেন বোঝা মুশকিল। হয়ত recognition-এর গ্যারান্টি দিলে আসতে পারেন। সেজন্যই সিডিতে এ ব্যাপারটায় জোর দিতে বলেছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:০৬, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

অর্ণব ভাই লিঙ্কটা সেয়ার করেন। আমার দেখার ইচ্ছা কোন বেটা এমন কথা বলছে। "মুক্ত বিশ্বকোষে উদারহস্তে স্বত্বত্যাগ করে লেখা দান করার ব্যাপারটা হয়ত বাঙালির ল্যাঙ-মারা সংস্কৃতির সাথে খাপ খায় না", এটা ঠিক বলেছেন, তবে অবস্থা কিন্তু আগের চেয়ে কিছুটা বদলেছে, এর একটা বড় উদাহরণ সম্প্রতি উইকিপিডিয়ার জন্য ছবি সংগ্রহের ব্যপাটা। বেশ ভাল পরিমাণের বাংলাদেশ সম্পর্কিত ছবি পাওয়া গেছে এমন কি ভাষা আন্দোলন সম্পর্কিত ছবিগুলোও রফিকুল ইসলাম উইকিপিডিয়ায় ব্যবহারের জন্য স্বত্যত্যাগ করেছেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩৫, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

আমি কয়দিন ধরে ব্লগিং করে যেটা বুঝলাম: ব্লগের লোকেরা উইকিতে আসেন না কারণ, ব্লগারদের লেখার ধরণ এবং মানসিকতা এ থেকে সম্পূর্ণ আলাদা। বাংলা ব্লগ কমিউটিনিটির লেখাগুরোর মূল ধরণ হয় দিনলিপি, নয় সাহিত্য। যারা এগুলোর সাথে জড়িত তারা উইকিতে লিখতে সাচ্ছ্যন্দ বোধ করবেন না, এটাই স্বাভাবিক। আমার মতে নিজের থেকে কিছু সৃষ্টি করার পাশাপাশি অন্যদের সৃষ্টি করে যাওয়া জিনিসপত্র নিয়েও যাদের আগ্রহ আছে তারাই উইকিতে লিখতে আগ্রহ বোধ করবেন। তাই ব্লগারদের উপর ভরসা করে আমার মনে হয় লাভ নেই। -- মুহাম্মদ ১০:৫২, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

প্রায় কুড়ি কোটি বাঙালির বর্তমান যা আর্থ-সামাজিক পরিস্থতি তাতে খুব অল্প সংখ্যক মানুষই কমপিউটার ব্যবহারের সুযোগ পান । যাঁরা কম্পিউটার ব্যবহার করেন তাঁদের খুব অল্প মানুষই জানেন যে কম্পিউটারে বাংলা লেখা যায় । যাঁরা এটুকু জানেন তাঁদের মধ্যে আবার খুব অল্পজন জানেন কিভাবে বাংলা ইউনিকোড সেটআপ করতে হয় আর লিখতে হয় । যাঁরা এঅবধি এসেছেন তাঁদের সমস্যা বাংলায় টাইপ করবার । যাঁরা বাংলায় টাইপ করতে পারেন তাঁদের বেশিরভাগ বাংলা উইকিপিডিয়ায় আগ্রহী নন । ফলে যে কজন বাংলা উইকিপিডিয়ার সম্পাদনাকারী হতে পারে এখন সেই কজনই আছে । মানে নিয়মিত সম্পাদনাকারী মাত্র দশ বারো জন । এরপর আবার নিয়মিত সম্পাদনাকারীদের উৎসাহ হারিয়ে ফেলা বা ব্যক্তিগত কাজে ব্যস্ত হয়ে পড়া তো আছেই । কিন্তু আমাদের চলতে হবে ভবিষ্যতের দিকে তাকিয়ে । আগামী দশ বছরে কিন্তু অবস্থাটা অনেক বদলাবে । উইনডোজ ভিস্তায় অটোমেটিকভাবে বাংলা ফন্ট আর ইউনিকোড সেটআপ করা থাকে । ভিস্তার ব্যবহার বাড়ার সাথে সাথে বাংলা ব্যবহারকারীর সংখ্যা অনেক বাড়বে বলে আমার বিশ্বাস । আর অন্যের কথা ধার করেই বলি যতদিন অবধি একজন সম্পাদনাকারী এবং একজন পাঠক থাকবে বাংলা উইকিপিডিয়ার কাজ চলবে । পিয়াল ১৩:৫০, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

আপনাদের যে রকম ডেডিকেশন তাতে বাংলা উইকিপিডিয়ার পথযাত্রা কোনদিন রহিত হবে না। ইদানিং নিয়মিত লিখতে পারছি না। নিজের কাছেই খারাপ লাগে :( । যাই হোক বাংলা উইকিপিডিয়া অবশ্যই এগিয়ে যাবে... --ম্যাক্সআলাপ ১৭:১৯, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

ভাই ব্লগের লোকদের দোষ দিয়ে লাভ নেই, মাত্র তো শুরু, লোকজন আস্তে আস্তে আসা শুরু করবে। যেমন আমি ব্লগ থেকে এখানে এসেছি। তবে খারাপ লাগে এটা দেখে যে বিষ্ণু প্রিয়া/মনিপুরীর চাইতে বাংলায় নিবন্ধ সংখ্যা কম। ওদের ব্যবহারকারী তো আমাদের থেকে কম, তাহলে কিভাবে এতদূর গেলো? আর বট দিয়ে নিবন্ধ তৈরির ব্যাপারটা যদি একটু খোলাসা করে বলতেন তাহলে ভালো হতো।--তন্ময় ১৪:০৮, ২৭ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান
বট মানে হলো রবোট স্ক্রিপ্ট, যেমন পাইথন ভাষায় লেখা প্রোগ্রাম। ডাটাবেইজ, যেমন কোনো শহরের কিছু তথ্যের ছক থাকলে এমন প্রোগ্রাম লেখা যায়, যা দিয়ে সেই শহরের উপরে ফরমুলা-ভিত্তিক নিবন্ধ তৈরী করা যায়। মণিপুরী ভাষার প্রায় সব নিবন্ধ বট স্ক্রিপ্টে তৈরী। এতে সমস্যা নেই, কিন্তু নিবন্ধগুলো অনেক ক্ষেত্রেই একটি ছক সর্বস্ব হয়ে পড়ে। যদি গড় হিসাব করতে যান, যেমন নিবন্ধের গড় আকার, সেই হিসাবে বাংলা উইকিপিডিয়া দক্ষিণ এশিয়ার ভাষা গুলোর মধ্যে সবচেয়ে সমৃদ্ধ। --রাগিব (আলাপ | অবদান) ১৫:৫০, ২৭ এপ্রিল ২০০৮ (UTC)
যে কোন উইকিমিডিয়া প্রকল্পে বট ব্যবহার করে নিবন্ধ তৈরি করাটাকে এখন অনেকটাই নিরুৎসাহিত এবং সীমিত করা হচ্ছে। শুধু আন্তউইকিসংযোগ, ক্যাটাগরি পরিবর্তন, বানান শুদ্ধিকরণ ইত্যাদি কাজে বটের ব্যবহার করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৪, ২৭ এপ্রিল ২০০৮ (UTC)

আমি বট সম্পর্কে বিস্তারিত জানতে চাই। আমি কি নিজে কোন বট তৈরি করতে পারি? সেটা করতে হলে কি করতে হবে এবং কিভাবে এগোবো? এর জন্য কোথায় সাহায্য পাব? নিজে নিজে কি তা শেখা যাবে? যদি এ বিষয়ে আরো জানান তবে খুশি হবো।--তন্ময় ১৮:৩৬, ২৭ এপ্রিল ২০০৮ (UTC)আলী হায়দার খান

en:Python (programming language) শিখে নিন আগে, তার পরে বট সংক্রান্ত বিস্তারিত জানাতে পারি। তবে বাংলা উইকিতে প্রতিটি বটকেই রেজিস্ট্রেশন করতে হয় এবং কী কারণে বট চালানো হবে, তা সুস্পষ্ট ভাবে উল্লেখ করতে হয়। এখন পর্যন্ত অধিকাংশ বট এখানে ইন্টারউইকি লিংক দেয়ার কাজই করে থাকে, এবং অন্য বিভিন্ন উইকি থেকে লিংক যোগ করে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৩৭, ২৭ এপ্রিল ২০০৮ (UTC)

হতাশ হওয়ার দরকার নাই

আমার মনে হয় আমরা অনেক এগিয়েছি। যদিও আমাদের নিয়মিত অবদানকারী কম, কিন্তু হুজুগে যোগদান কারী কম নয়। ভলান্টারি ব্যাপারটা ৭‌-৮ বছর আগেও বেশ খারাপ ছিল যদিও আশির দশক পর্যন্ত সেটি অনেক অহংকারী। একটা কারণ শেষ তিন সরকারের আমলে আখের গুছানোর ব্যাপার। তবে শেষ পর্যন্ত স্বত্ত্বত্যাগের ব্যাপারটিও এগিয়ে আসছে। দুইজন বিখ্যাত সাহিত্যিক তাদের সবচেয়ে সাড়া জাগানো দুইটি বই উইকিসোর্সে দেবেন। বই গুলো আমি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করবো। (এবার অবশ্যই ক্যামেরায় চার্জ থাকবে, রফিক স্যারের বেলায় যে সমস্যা হয়েছিল) ফলাও করে প্রচার করবো। যতোই হাল ছাড়তে বলা হোক (ওপেন সোর্সের জন্য আজকাল হুমকি-ধামকিও খাচ্ছি) না কেন, হাল ছাড়াটা বড়ই শক্ত। কাজেই ভায়েরা ও বোনেরাম আপনাদের চলমন বিপ্লবকে এগিয়ে নিন। সবাইকে অভিনন্দন।Munirhasan ১৫:৪১, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

রাগ আনন্দীকল্যাণ এবং খালি পাতা মুছে ফেলা নিয়ে আলোচনা

এ ধরনের নিবন্ধ মুছে ফেলার চেয়ে অসম্পূর্ণ ট্যাগ করা ভাল। এগুলি উল্লেখযোগ্য সাঙ্গীতিক বিষয়বস্তু এবং ভবিষ্যতে কোন জানাশোনা ব্যক্তির এগুলি উন্নয়নের সম্ভাবনা আছে। উইকিপিডিয়াতে যেকোন নিবন্ধই স্টাব পর্যায় থেকে শুরু হয় এবং ধীরে ধীরে উন্নতি সাধন করা হয়। মুছে ফেলার কোন দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৩৬, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

ভবিষ্যতে এগুলো জানাশোনা লোকের যদি লেখার ইচ্ছা থাকে তাহলে নিবন্ধ তৈরি করেই লিখতে পারবেন। তার জন্য খালি নিবন্ধ তৈরি করে রাখার প্রয়োজন নাই। তাই আপাতত নিবন্ধগুলো স্টাব পর্যায়ে না গেলে এবং নিবন্ধের বিষয় সাধারণ না হলে মুছে ফেলা উচিত। একটি সাধারণ বিবৃতি দাওয়া নিবন্ধকে স্টাব বলা যায় না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২১, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

আমি মুছে ফেলার বিপক্ষে। কারণটা বলি। আপনারা জানেন গুগলে সার্চ দিলে বাংলা উইকিপিডিয়া থেকেই প্রথমে রেজাল্ট আসে। কোন সঙ্গীত বিশেষজ্ঞ শখের বশে একদিন হয়তো আন্তর্জালে "রাগ আনন্দীকল্যাণ" লিকে সার্চ দিলেন। দেখলেন বাংলা উইকিতে নিবন্ধ রয়েছে। তখনই একে সমৃদ্ধ করার কাজে লেগে গেলেন। এভাবেই বাংলা উইকি সমৃদ্ধ হতে পারে। আরেকটি কারণ আছে। কোন একটি নিবন্ধের কেবল শিরোনামটাই অনেক বড়। শিরোনাম নিয়ে অনেক সময়ই সংকটের সৃষ্টি হয়। যেমন তারামণ্ডলের কথাই ধরুন। মণ্ডল, মণ্ডলী না পুঞ্জ কোনটি ব্যবহার করা হবে, কোন মণ্ডলীর নাম কি হবে এবং সেটা কিভাবে শিরোনামে থাকবে তা ঠিক করাও কিন্তু কষ্টসাধ্য। এই কষ্টকে কি এভাবে মুছে ফেলা উচিত। মুছে ফেলতে কোন কষ্টই হয় না, কিন্তু শিরোনাম ঠিক করে সেই নিবন্ধের কাঠামো দাড় করাতে অনেক কষ্ট আছে। আমার মনে হয় মুছে ফেলার চেয়ে অন্তত এক লাইন যোগ করা বেশী ভাল। যদিও তাতে কষ্ট একটু বেশী হয়। ইংরেজি উইকি থেকেই একটি লাইন যোগ করে দেয়া যায়। -- মুহাম্মদ ১০:৪৫, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

এটা একটা ভ্রান্ত যুক্তি। গুগুলে কেউ একজন নিবন্ধের শিরোনাম পেয়ে উইকিপিডিয়াতে এসে খালি নিবন্ধ পেয়ে তিনি খুসিতে উইকিপিডিয়াতে লেখা শুরু করে দিবেন, বাহ! কি যুক্তি। কিন্তু এটা আপনার চিন্তা করা উচিত কোন লোক খালি নিবন্ধ আশা করে এই শিরোনামটি সার্চ করবেন না এবং উইকিপিডিয়ায় আসবেন না। আপনি নিজে একটু নিজেকে দিয়ে যাচাই করুন। কোন কিছু সার্চ করতে গেলে কিওয়ার্ড মিলে গেলে, ঐ সাইটে গিয়ে যদি দেখেন আসলে যা চাইছেন তার কিছুই নেই তাহলে আপনার কেমন লাগবে। আর এতো একেবারে খালি নিবন্ধ। যাক বেশি কথা দরকার নাই নিবন্ধগুলো কেন মুছে ফেলা হচ্ছে এ ব্যপারে আগেও অনেক তর্কবিতর্ক যুক্তি খন্ডন হয়েছে। তাই নতুন করে আমি আবার পুরনো কথায় ফিরে যাব না। প্রতিটি নিবন্ধ মুছে ফেলার সাথে সাথে তার যথাযথ কারণ দর্শানো হচ্ছে। সুতরাং আমার মনে হয় না এখানে আবেগের সুরে কথা বলার সুযোগ আছে। নিবন্ধগুলোকে রাখা মানুষের সাথে যোচ্চুরি ছাড়া আর কিছুই না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৮, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

এই ভুক্তিগুলো স্টাব হলে সমস্যা হতো না। সমস্যা হলো এগুলোকে স্টাব বলাও চলেনা, কারণ এগুলো পুরোপুরি খালি ভুক্তি, যাতে কেবল টেম্পলেটটি সংযুক্ত আছে। এক লাইনও যুক্ত করতে না পারলে ভুক্তি শুরু করার কোনো মানে হয় না। গুগলে সার্চ করে পাওয়ার ব্যাপারটার জন্য টেম্পলেটটি থাকাই যথেষ্ট ... খালি ভুক্তিগুলো তৈরীর দরকার নেই।

আমার মতে এই রকম ক্ষেত্রে টেম্পলেটটি তৈরী করে রাখাই যথেষ্ট। এইসব বিষয়ে জানেন এমন কেউ রেড লিংকে ক্লিক করে তথ্যযোগ করে ন্যুনতম কিছু তথ্য যোগ করে ভুক্তি শুরু করতে পারবেন। টেম্পলেট থাকলে গুগল সার্চে এটা আসবেই। --রাগিব (আলাপ | অবদান) ১৭:২১, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

কিছু মন্তব্য করি।

  • এ ধরনের নিবন্ধ মুছে ফেলাতে কোন বাহাদুরির কিছুই নেই। এগুলি সবই উল্লেখযোগ্য বিষয়ের নিবন্ধ এবং শেষ পর্যন্ত উইকিপিডিয়াতে এগুলির সবগুলির উপরেই নিবন্ধ তৈরি হবে। তাই মুছে ফেলার চেয়ে বরং এক দুই লাইন যোগ করা অনেক ভাল।
  • ন্যূনতম তথ্য যোগ বর্তমান আপাত "খালি" নিবন্ধগুলোতেও করা সম্ভব। এক্ষেত্রে নিবন্ধটির একটি ন্যূনতম কাঠামো তৈরি হয়েই আছে, ফলে নিবন্ধ সৃষ্টি করার ঝামেলা থেকে ব্যবহারকারী রেহাই পেলেন।
  • অন্যান্য সব ভাষার উইকিপিডিয়াতেও অসংখ্য নিবন্ধ আছে যেগুলিতে বিষয়বস্তুর পরিমাণ অপর্যাপ্ত। তাই বলে সেগুলি মুছে ফেলা হয় না। ইংরেজি উইকিপিডিয়া যখন শুরু হয়েছিল, তখনও এমনটিই হয়ছিল। ২০০৪-২০০৫-এর শেষ দিকে ম্যাচুরিটি আসার আগ পর্যন্ত কেউ উইকিপিডিয়াতে কেউ পূর্ণাঙ্গ নিবন্ধ আশা করে ঢোকেন নি। তারা যখনই কোন খালি বা এক লাইনের নিবন্ধ দেখেছেন, তাতে মনের আনন্দে বিষয়বস্তু যোগ করেছেন। এটাই উইকিপিডিয়ার আদি মূলনীতি। একজন নিবন্ধ শুরু করবেন। আরও বহুজন সেগুলি এগিয়ে নিয়ে যাবেন। রাগিবের নিজেরও নিশ্চয়ই মনে আছে, বাংলাদেশ সম্পর্কিত নিবন্ধগুলি ইংরেজি উইকিতে কীভাবে শুরু হয়েছিল। উইকিপিডিয়া একটি চলমান প্রকল্প। শূন্য বা খুব অল্প কিছু থেকেই শুরু হয়।
  • বেলায়েতের কথাবার্তার সুরে একধরনের "আমিই ঠিক, আমার কথাই শেষ কথা" ধরনের মানসিকতা প্রকাশ পাচ্ছে, যা মোটেও শিষ্ট নয়। আর জোচ্চুরি-র অভিযোগ অত্যন্ত অশোভন। তর্ক-বিতর্ক করা এক কথা, নিজের অবস্থানের পক্ষে যুক্তি দিয়ে কথা বলা এক কথা, কিন্তু ব্যক্তিগত আক্রমণ করে অন্যকে হেয় প্রতিপন্ন করার চেষ্টা করা এবং সেটাকে ব্যবহার নিজের অবস্থানের স্বপক্ষে অনমনীয় ভাব দেখানো অন্য জিনিস। উইকিপিডিয়ার ব্যবহারকারীদের একে অপরের প্রতি আস্থা রাখতে হয়। সবাই যে উইকিপিডিয়ার ভাল চান, সে ব্যাপারে বিশ্বাস রাখতে হয়। কিন্তু অন্য ব্যবহারকারীদের কাজকে জোচ্চুরি অভিহিত করলে বললে সুন্দর আলোচনার কোন অবকাশ থাকে না। একজন প্রশাসকের জন্য এধরনের উস্কানিমূলক কথা বলা তো একেবারেই মানায় না।

বেলায়েত এমন কোন বিশেষ ব্যক্তি নন, যে এ ধরনের তর্ক-বিতর্কের মীমাংসা করার এখতিয়ার তারই একার আছে। এ নিয়ে আগের আলোচনাতেও দেখা গিয়েছিল, বেলায়েত ও রাগিব বাদে সেই আলোচনায় অংশ নেয়া সব ব্যবহারকারী এ ধরনের ঢালাও মুছে ফেলার বিরোধী ছিলেন। অনেকে নিবন্ধগুলিকে রক্ষার জন্য নিজে দায়িত্বও নিয়েছিলেন। অর্থাৎ হয় কথায় বা কাজে, সংখ্যাগরিষ্ঠের মত ছিল এই মুছে ফেলার বিপক্ষে বা আংশিক বিপক্ষে। এখানেও মুহাম্মদ একই অভিমত দিচ্ছেন। এরপরেও যদি মুছে ফেলা হয়, তবে সেটাকে গায়ের জোরে করা কাজ বলা ছাড়া আর কোন গতি থাকবে না।--অর্ণব (আলাপ | অবদান) ২৩:৫৪, ৬ এপ্রিল ২০০৮ (UTC)

মুছে ফেলাটা বাহাদুরি মনে না করলেও অনেকে খালি নিবন্ধ তৈরি করাটাকে বাহাদুরি মনে করেন। উইকিপিডিয়াতে পূর্ণাঙ্গ নিবন্ধ দেখে কেউ আসে না এটা ভুল কথা। এটা আপনার নিজের ব্যক্তিগত মতামত। স্টাব পর্যায়ের কোন নিবন্ধই এ পর্যন্ত মুছে ফেলা হয় নাই, যা হয়েছে সব খালি নিবন্ধ এবং উইকিপিডিয়ার রীতিতে যা আসে তাই করা হয়েছে।
এবার আমি সত্যই বাধ্য হলাম কাউকে ব্যক্তিগত ভাবে আক্রমণ করতে। উইকিপিডিয়া অবশ্যই পক্ষে বিপক্ষে যুক্তি তর্কের উপর ভিত্তি করে পরিচালিত হয় এটা যিনি বিশ্বাস করেন তার পক্ষে "বেলায়েত মনে করে আমিই ঠিক, আমার কথাই শেষ কথা" এমনটা বলা হতাশাব্যঞ্জক। এতে নিজের দূর্বলতা প্রকাশ পায়। দয়াকরে যুক্তি এবং আলোচনার ভিত্তিতে কথা বলুন। নিজের তৈরি করা খালি নিবন্ধ বাচাঁনোর জন্য ফালতু সেন্টিমেন্ট বাদ দিন। উইকিপিডিয়ায় খালি নিবন্ধ পেয়ে কেউ যদি উইকিপিডিয়া সম্পর্কে ভ্রান্ত ধারণা রাখে এর দায়-দায়িত্ব বর্তাবে সবার উপরে। সেক্ষেত্রে জচ্চুরির করার দায়-দায়িত্ব সবার কাধে নিতে হবে। অর্ণব ভাই আপনার একার কাধে যেন নিতে না হয় তাই নিবন্ধগুলো মুছে ফেলছি।
আমি আগের বারের আলোচনার পর থেকে ইতিমধ্যে বেশ কিছু খলি নিবন্ধ মুছেছি। তাতে উইকিপিডিয়ার কি হয়েছে? মুছে ফেলা নিবন্ধ নতুন করে তৈরি হয়েছে? তাতে উইকিপিডিয়ার মান কতটুকু কমেছে? এতে কার কার সম্পাদনার সংখ্যা কমেছে? উইকিপিডিয়ার নিবন্ধের সংখ্যা কত কমেছে? এগুলো চিন্তা করুন।
আমি আবারও অনুরোধ করছি আবেগের কথা বাদ দিয়ে যুক্তির ভিত্তিতে আলোচনা করুন। আর নিবন্ধ যথাযথ কারণ সহই মুছে ফেলা হবে তা যার তৈরি করা খালি নিবন্ধই হোক না কেন। খালি নিবন্ধ উইকিপিডিয়া মান বাড়ায় বরং নষ্ট করে। যারা খালি নিবন্ধকে উইকিপিডিয়াতে রাখতে চান তারা নিবন্ধগুলোকে স্টাব পর্যায়ে নিয়ে যেতে পারেন, তাতে এমন বাজে ভাষার আলোচনার প্রয়োজন হবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:০৮, ৭ এপ্রিল ২০০৮ (UTC)


অর্ণবের বক্তব্যের সাথে দ্বিমত পোষণ করছি নিম্নলিখিত কারণে -

  • ইংরেজি উইকি বা অন্য উইকির অপর্যাপ্ত বিষয় সম্বলিত নিবন্ধের কথা বলছেন। কিন্তু ১০০টি রাগের উপরে নিবন্ধ, বা অসংখ্য "অমুক দেশের তমুক" ধাঁচের নিবন্ধের সাথে ইংরেজি/অন্য উইকির "অপর্যাপ্ত বিষয় সম্বলিত" নিবন্ধগুলোর সুস্পষ্ট পার্থক্য আছে, এখানে রাগ ও অন্য আলোচ্য ভুক্তিগুলোতে আদৌ কোনো কিছুই নেই। ন্যাভিগেশন টেম্পলেট কোনো বিষয়বস্তু না। একটি শব্দও না থাকা ভুক্তির সাথে অন্যান্য উইকির স্টাব-আকার নিবন্ধের তুলনা করতে পারেন না কোনো ভাবেই।
  • ইংরেজি উইকির বাংলাদেশ-বিষয়ক নিবন্ধ গুলো কীভাবে শুরু হয়েছিলো, তা অবশ্যই আমার মনে আছে। কখনোই কোনো নিবন্ধে কেবল একটি ন্যাভিগেশন টেম্পলেট দিয়ে এবং আর কোনো বাক্য/শব্দ/ছক না দিয়ে কিছু শুরু করা হয়নি।
  • মূল সমস্যাটা হলো অর্ণবের হাতে তৈরী করা টেম্পলেট সর্বস্ব হাজার কয়েক ভুক্তি। এগুলো কয়েক বছর আগে তিনি তৈরী করেছেন। এর মধ্যে কয়েকটিতে ইদানিং কিছু কন্টেন্ট যোগ করা হয়েছে, কিন্তু প্রায় ৮০-৯০% এহেন টেম্পলেটসর্বস্ব ভুক্তি এখনো একই অবস্থায় পড়ে আছে। একটি বাক্যও যদি ভুক্তি গুলোতে যোগ করা হতো, তাহলে আমি এই বিষয়ে আর কিছু বলতাম না, কিন্তু একটি বাক্য, একটি শব্দও যোগ না করে হাজার হাজার খালি ভুক্তি তৈরীর সপক্ষে কোনো যুক্তি কি অর্ণব দেখাতে পারবেন? উপরে বলা হচ্ছে, "পরে কেউ কিছু লেখার থাকলে লিখতে পারবেন, সেজন্য placeholder"। এই বিষয়ে খুব সহজ সমাধান হলো, ন্যাভিগেশন টেম্পলেটটি তৈরী করে রেখে দেয়া, আর যে গুটি কয়েক নিবন্ধ সেই সিরিজে তৈরী করা হয়েছে, তাতে টেম্পলেটটি যুক্ত করা। এশিয়ার জাতীয় পতাকা সিরিজে এই পদ্ধতি আমি অবলম্বন করেছি। শুরুতে ন্যাভিগেশন টেম্পলেটে অনেক রেড লিংক ছিলো, কিন্তু তা দেখেই বোঝা যাচ্ছিলো কি কি নিবন্ধ শুরু করা বাকি আছে। যে যখন যে নিবন্ধ শুরু করতে পেরেছেন, ঐ টেম্পলেটের রেডলিংকে ক্লিক করে সহজেই করা গেছে। আর টেম্পলেটে ঐ বিষয়ের ভুক্তির নামটি আছে বিধায় "গুগলে করে পাওয়া যাবে" সেই ব্যাপারটাও খাটছে।
  • পরিশেষে, ভোটের সংখ্যা দিয়ে উইকিপিডিয়া চলেনা, চলে যৌক্তিক আলোচনায় ঐকমত্য দিয়ে। :)

কাজেই অর্ণবকে আহবান জানাই, অচিরেই তাঁর শুরু করা এরকম টেম্পলেট সর্বস্ব ভুক্তি গুলোতে অন্তত একটি বাক্য হলেও যোগ করুন, নতুবা টেম্পলেটটি বহাল রেখে খালি ভুক্তিগুলো আপাতত অপসারণ করুন। টেম্পলেটে লিংক তো থেকেই যাচ্ছে, ঐ বিষয়ে কিছু যোগ করার থাকলে কেউ সেই লিংকে ক্লিক করেই কাজ শুরু করতে পারছে। আর বিষয়ভিত্তিক সিরিজে কোন কোন নিবন্ধের কাজ বাকি, তা টেম্পলেটের রেড লিংক দেখেই বোঝা যাবে। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০২:৫৪, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

রাগিব, আমার মনে হয় না নিবন্ধগুলি এভাবে মুছে ফেলার ব্যাপারে আপনি ও বেলায়েত ছাড়া আর কারও মধ্যে ঐকমত্য আছে। ঠিক কি না? সেক্ষেত্রে বলতে হবে বেলায়েত ঐকমত্যের তোয়াক্কা না করেই নিবন্ধগুলি মুছে যাচ্ছেন। আপনি যেভাবে বেলায়াতকে সমর্থন দিয়ে যাচ্ছেন, তাতে এরকম ধরে নেওয়াটাও অস্বাভাবিক না যে বেলায়েত আপনার প্রক্সি হিসেবে কাজ করছে বা আপনারা একজোট হয়ে কাজটা করছেন। আমি এইসব মোছামুছির আমলাতান্ত্রিক রাজনীতিতে আগ্রহী নই। আমার লক্ষ্য উইকিপিডিয়াতে ভাল নিবন্ধ যোগ করা। টেম্পলেট দিয়ে তৈরি করা নিবন্ধগুলিতে বিষয়বস্তু যোগ করার ব্যাপারে আমার কথা বছরখানেক আগেও যা বলেছি, এখনও তা-ই বলব। এগুলি মুছে ফেলার পেছনে আমি একমত নই। বেশ কিছু নিবন্ধে আমি ইতিমধ্যেই কন্টেট যোগ করেছি এবং নিয়মিতই করে যাচ্ছি। অন্য যে কারও চেয়ে এ কাজটা আমিই সবচেয়ে consistently করেছি এবং করে যাচ্ছি। আমার সম্পাদনার ইতিহাসে যে কেউ সেটা দেখতে পারবেন। আমাকে এতদিন পরে ঢাক ঢোল পিটিয়ে "আহ্বান" জানানোর কোন কারণ দেখতে পাচ্ছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:২১, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

"আপনি যেভাবে বেলায়াতকে সমর্থন দিয়ে যাচ্ছেন, তাতে এরকম ধরে নেওয়াটাও অস্বাভাবিক না যে বেলায়েত আপনার প্রক্সি হিসেবে কাজ করছে বা আপনারা একজোট হয়ে কাজটা করছেন।" - আন্দাজে এবং কল্পনাপ্রসূত এই কথাটা ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে পড়ে গেলো। টেম্পলেটভিত্তিক খালি নিবন্ধের ব্যাপারে আমার বক্তব্য গত মোটামুটি বছর দুয়েক ধরে একই রয়েছে, এবং উপরে তাই পুনর্ব্যক্ত করেছি। আপনি কন্টেন্ট যোগ করার সময়ে টেম্পলেটের রেড লিংকে ক্লিক করেই তো করতে পারেন, এজন্য বছর কয়েক ধরে খালি ভুক্তি করে রাখার দরকারটা কী, ব্যাখ্যা তো আর দিলেন না।
ইংরেজি উইকিপিডিয়াতে খালি নিবন্ধ রীতিমত স্পিডি ডিলিশন ক্রাইটেরিয়ার অধীনে সাথে সাথে মুছে ফেলা হয়। আপনার তৈরী করা এই ভুক্তিগুলোকে বছর দুয়েক সময় দেয়ার পরেও সেগুলো খালিই রয়ে গেছে, এবং আপনি ছাড়া আর কেউ তাতে কিছু যোগ করেছে বলে মনে পড়ছে না। সেই ক্ষেত্রে আপনার ব্যক্তিগত কর্মতালিকাকে নিজের ইউজার পেইজের সাব পেইজ হিসাবে রেখে দিতে পারেন, তাতে কোনো সমস্যা নেই। কিন্তু মূল নেমস্পেসে একটি বাক্য বা শব্দবিহীন ভুক্তি রাখার যুক্তি আপনি এখনো দেখাতে পারেননি। অন্য সবার চেয়ে কনসিস্টেন্ট ভাবে আপনিই এই ভুক্তিগুলোর উন্নতি করছেন, মানতে আমার সমস্যা নেই, কিন্তু "কেবলমাত্র" আপনিই করছেন, তাই দেখতে পাচ্ছি। যেই premise নিয়ে ভুক্তি গুলো বছর দুয়েক দেড়েক আগে তৈরী করা হয়েছিলো, এখনো ভুক্তিগুলো একই অবস্থায় রয়ে যাওয়াতে সেই premise এর ভ্রান্ত দিকটিই চোখে পড়ছে।
উপরে আমি যেই সমাধানটি দিয়েছি, একটু আবার দেখুন। টেম্পলেট থাকতে সমস্যা নেই। "ভবিষ্যতে কোনো না কোনো সময় যোগ হবে" - সেই ক্ষেত্রে যখন যোগ কেউ করবে, টেম্পলেটের রেড লিংকে ক্লিক করেই করতে পারে। কি কি ভুক্তি এভাবে "ভবিষ্যতে যোগ করতে হবে" তাও টেম্পলেটের রেড লিংক দেখেই বোঝা যাবে।
আর আপনার খালি ভুক্তি রাখা উচিত কুযুক্তি যদি মানতে হয়, তাহলে random বিভিন্ন শব্দ দিয়ে আমরা এখনই লাখ কয়েক ভুক্তি তৈরী করে রাখবো না কেনো? বছর দশেক বিশেক পরে কেউ না কেউ নিশ্চয়ই সেগুলোকে লিখবে? এই কথা মানলে বলুন, কয়েক দিনেই ইংরেজি উইকিপিডিয়ার সমান সংখ্যক খালি ভুক্তি তৈরী করে রেখে দেয়া যাবে। আমিও হয়তো consistently আগামী এক যুগ ধরে ঐ খালি ভুক্তিগুলোতে কন্টেন্ট যোগ করার কাজটা করবো এবং নিয়মিত ভাবেই করবো :) --রাগিব (আলাপ | অবদান) ০৩:৪৫, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

বেলায়েত, আমি আবেগের বা সেন্টিমেন্টের কোন কথা বলছি না। অন্যেরাও বলেছেন এবং আপনি নিশ্চয়ই পড়েছেন, যে টেম্পলেট দিয়ে তৈরি করা হলেও এগুলি তৈরি করতে একটা ন্যূনতম শ্রম দিতে হয়েছে। এগুলি সবগুলিতেই ভবিষ্যতে বিষয়বস্তু যোগ হবে। অনেকগুলিতেই ইতিমধ্যে হয়েওছে। এর মধ্যে আমার অবদান কতটুকু, আমার সম্পাদনা ইতিহাসেই সেটা দেখতে পাওয়া যাবে। আপনি মুছে ফেলতে পারলে আপনার নিজের সময় ও শ্রম অহেতুক নষ্ট হবে। এবং আমি যে ন্যূনতম শ্রম দিয়ে নিবন্ধগুলি তৈরি করেছিলাম, তাও নষ্ট হবে। আমার মতে, এবং অন্য অনেকের কথা থেকেও যা বোঝা যাচ্ছে, এটা এক ধরনের ধ্বংসাত্মক প্রবণতা ও কাজ বাড়ানোর কাজ ছাড়া আর কিছুই নয়। আর কন্টেন্ট যোগ করে উইকিপিডিয়ার মান বৃদ্ধির কাজ এই উইকিপিডিয়াতে কে সবচেয়ে বেশি করেছে, তার হিসেব নিলে আমার নাম সবচেয়ে উপরের দিকেই আসবে। আমি আশা করি আপনি ব্যাপারটা বুঝতে পেরেছেন এবং এসব মোছামুছি থেকে বিরত হবেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৩:২১, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

টেম্পলেট দিয়ে তৈরী করতে ন্যুনতম শ্রম হয়েছে, তাই সেই বোকামী বছরের পর বছর ধরে চালু রাখতে হবে, এটা আদৌ কোনো যুক্তি হলোনা। আপনি ঘন্টা খানেক ক্লিক করে যা করেছেন, একটা বট স্ক্রিপ্ট কয়েক মিনিটেই সেটা করে দিতে পারে, তাই বলে "শ্রম নষ্ট" হচ্ছে, "শ্রম দিয়েছি, তাই ভুল সিদ্ধান্ত" অব্যাহত রাখতে হবে, এটা কোনো যুক্তি হতে পারে না। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৪৫, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

আপনি ও বেলায়েত আমার এবং অন্যদের কথা মানতে না চাইলে কিছু করার নেই। মনে হচ্ছে আপনি আগে থেকেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে বসে আছেন। এ ধরনের লোকের সাথে যুক্তি-তর্ক করে সময় নষ্ট করার কোন মানে হয় না। আমি আবারও শেষবারের মত অনুরোধ করব এটা না করতে। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:০৪, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

আপনার সাথে কোনো আলোচনা করার সময়ে আমারও একই কথা মনে হয়, সময় নষ্ট করছি। আপনি ২ বছর আগে অবিবেচনাপ্রসূত ভাবে সময় ব্যয় করে অজস্র খালি ভুক্তি তৈরী করেছেন। সেটার ব্যাপারে আপনাকে অনেক যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা বছর খানেক ধরে করা হচ্ছে। তার পরেও আপনি "খালি ভুক্তিতে টেম্পলেটটা বসাতে কষ্ট হয়েছে" এই যুক্তি ছাড়া আর কোনো যুক্তি দেখাতে পারেননি। আপনার মত মানতে গেলে নাম সর্বস্ব-কন্টেন্ট বিহীন ভুক্তি বানানোর লাইসেন্স দিয়ে দেয়া হয় সবাইকে, সেটা আপনি বুঝতে পারছেন না, আমি তা বিশ্বাস করি না। দুই বছর আগে ব্যয় করা আপনার কয়েক ঘন্টার পন্ডশ্রম কেনো বছরের পর বছর ধরে চালু রাখতে হবে, আপনার উপরের অনেক মন্তব্য পড়েও সেটার যৌক্তিকতা দেখতে পাচ্ছি না। এই ক্ষেত্রে আমার "সিদ্ধান্ত নিয়ে রাখা"র কিছু নেই ... সিদ্ধান্ত আপনিই নিয়েছেন যে, উপরে করা প্রশ্ন ও সমাধানের প্রস্তাবনা আপনি মানবেন না।
খোলাসা করে এবং সুনির্দিষ্টভাবে আমি আমার পয়েন্টগুলো তুলে ধরছি -
    • একটি বাক্য বা একটি শব্দও যদি বিষয়বস্তু হিসাবে এখন যোগ করতে না পারেন, তাহলে টেম্পলেটে রেড লিংক হিসাবে ভুক্তিগুলোকে রাখার যে প্রস্তাবনা উপরে দুই বার রেখেছি, তাতে সমস্যা কোথায়?
    • ভুক্তি গুগল সার্চে আসবে, বা অনাগত ভবিষ্যতে কেউ না কেউ তো লিখবেই, আপনার এই যুক্তি অনুসারে আমি যদি আগামী দুই দিনে দুই লাখ খালি ভুক্তি বট দিয়ে তৈরী করি, তাহলে তাতে আপনি আপত্তি করবেন কি? আমি কিন্তু আগামী ২০ বছরের মধ্যে ঐ ভুক্তিগুলোতে কিছু যোগ করার আশ্বাস দিবো এখনই। এর প্রেক্ষিতে কি দুই লাখ নাম সর্বস্ব ভুক্তি তৈরীর প্রজেক্টে আপনার আপত্তি থাকবে?
আমার ধরণের লোকের সাথে যুক্তি তর্ক করে সময় নষ্ট না করে কেবল এই দুটো প্রশ্নের জবাব দিন। নতুবা অবিলম্বে আপনার হাজার কয়েক টেম্পলেট ভুক্তিকে ইউজার নেমস্পেসে সরিয়ে ফেলুন। যখন আপনি একটি শব্দও যোগ করতে পারবেন, তখন খুব সহজেই সেগুলো মূল নেমস্পেসে সরিয়ে আনা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:১৬, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

এ ব্যাপারে আর কোন কথা বলে সময় নষ্ট করার রুচি বোধ করছি না। দুঃখিত। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৫৮, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

ধন্যবাদ। অরুচিতে না ভোগাই ভালো :)। টেম্পলেটগুলোকে বহাল রেখে খালি ভুক্তিগুলো সরানোর কাজ সময় পেলেই শুরু করবো, কেননা এই ধরণের খালি ভুক্তি রাখার যুক্তি এই আলোচনাতে বের হলোনা। অবশ্য আপনি যদি এর মধ্যে কিছু ভুক্তিতে কিছু যোগ করতে পারেন, তাহলে সেই ভুক্তিগুলোর কথা আলাদা। আর যখন কন্টেন্ট আসবে তখন নিবন্ধ সৃষ্টি হয়ে তাতে লেখা যোগ হবে, এতে তো সমস্যা নেই, টেম্পলেটের রেড লিংক তো থাকবেই। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১৪, ৭ এপ্রিল ২০০৮ (UTC)
কিসের জন্য ধন্যবাদ দিচ্ছেন বুঝলাম না। নিবন্ধগুলি না মোছার পক্ষে বিভিন্ন যুক্তি দেয়া হয়েছে। আমি এবং আরও অনেকেই একমত নয়। এই নিবন্ধগুলিকে অযথা মুছে ফেলার ব্যাপারেও কোন সিদ্ধান্ত এই আলোচনায় হয়নি। আপনি বা বেলায়েত মুছলে সেটা অন্যদের মত উপেক্ষা করেই করবেন। আপনি বোকার মত নিজের সময় নষ্ট করে এতগুলি নিবন্ধ মুছতে চাইলে বা ব্যবহারকারী নেমস্পেসে সরাতে চাইলে সেটা আপনার ব্যাপার। আমার মতে নিবন্ধগুলিতে দুই-এক লাইন যোগ করা অনেক বেশি সহজ, গঠনমূলক এবং একই সময় লাগবে; যেটা আমি করছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৪৫, ৭ এপ্রিল ২০০৮ (UTC)
ধন্যবাদ আবারও অর্ণব ভাইকে, অবশেষে তিনি শিরোনাম দিয়ে তারই তৈরি করা খালি নিবন্ধগুলোতে কিছু একটা যোগ করার মনস্থির করেছেন। আমাদের জ্ঞানে এবং সাধ্যে যতটুকু কুলোয় আমরা সাহায্য করার চেষ্টা করবো।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৩, ৭ এপ্রিল ২০০৮ (UTC)
মন্তব্যটা চোখ এড়িয়ে গিয়েছিল। বেলায়েতের বিবরণ ভুল । আমি আই আলোচনার প্রেক্ষিতে "অবশেষে" কোন "মনস্থির" করিনি। প্রথম থেকেই ধীরে ধীরে, বিগত দুই বছর ধরে, নিবন্ধগুলিতে কিছু না কিছু যোগ করে আসছি। লগ থেকেই বোঝা যাবে। এত নাটুকেপনার কোন দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:৪৮, ২২ এপ্রিল ২০০৮ (UTC)

আমার মনে হয় বেলায়েত বেশ কিছু গুরুত্বপূর্ণ নিবন্ধ মুছে ফেলেছেন যেগুলোতে কয়েক লাইন যোগ করা যেতো। আমিও খালি নিবন্ধ রাখার পক্ষপাতি নই। কিন্তু মুছে ফেলার পরিবর্তে ইংরেজি উইকি থেকে কয়েক লাইন যোগ করে দেয়ার পক্ষপাতি। একটু কষ্ট হলেও এটাই করা উচিত। -- মুহাম্মদ ১৬:২৯, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

"আমিও খালি নিবন্ধ রাখার পক্ষপাতি নই।" দুই ধরণের কথা হয়ে গেল না!!! সকালে কি লিখেছেন উপরে একটু দেখে নিন দয়া করে। মনে কেন হবে, আপনি দেখে তো নিতেই পারেন কি কি তথাকথিত গুরুত্বপূর্ণ নিবন্ধ বেলায়েত মুছে ফেলেছে। আপনার তো সে অধিকার আছে। দেখুন, রিট্রিভ করুন আর কয়েক লাইন করে যোগ করে দিন। যেটা করা উচিত সেটাই করুন। বাধাঁ দিল কে?--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৩৭, ৭ এপ্রিল ২০০৮ (UTC)
হ্যা, কথা দুই ধরণের। আমি মত বদলিয়েছি। আমি যেটা বলতে চাচ্ছিলাম তা হল, আপনি মুছে ফেলার দায়িত্ব না নিয়ে খালি নিবন্ধগুলোতে এক দুই লাইন যোগ করার দায়িত্ব নিন। এটা বেশী গঠনমূলক। -- মুহাম্মদ ১৯:২০, ৭ এপ্রিল ২০০৮ (UTC)
নিজের দায়িত্ব ঠিক রেখে তবেই না অন্যের দায়িত্বের হিসেব নিতে হয়। নিজে দায়িত্ব পালন করলে তবেই না অন্যকে দায়িত্ব শেখানো যায়। ভাই রে এমন স্পর্শকাতর ব্যপার নিয়ে মন্তব্য কইরেন না। পাছে কিন্তু জবাব দিতে পারবেন না।
হুট করে একটা মন্তব্য করে ফেলেন কিন্তু সেটা শেষ করার মত জবাব আপনার কাছে নেই। যে লাইনটি দিয়ে শুরু করলেন দয়াকরে সেটা নিয়ে কোন জবাব থাকলে বলুন। লাইনটা আবার আমি তুলে দিলাম, "আমার মনে হয় বেলায়েত বেশ কিছু গুরুত্বপূর্ণ নিবন্ধ মুছে ফেলেছেন যেগুলোতে কয়েক লাইন যোগ করা যেতো।" খোলা আলোচনা আর দায়িত্বের হিসেব আমি IRC তে দিতে প্রস্তুত। চলে আসুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৫৩, ৮ এপ্রিল ২০০৮ (UTC)
সকালেও বলেছি, এ ধরণের অবস্থায় আরও বিস্তারিত আলোচনা করতে বা করার জন্য বাংলা উইকিপিডিয়ার জন্য আলদা IRC চ্যানেল আছে। একটি নির্দিষ্ট সময় সূচী ঘোষণা করে আলোচনা করা যেতে পারে। আলোচনায় অন্যদেরও আমন্ত্রণ জানানো যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৩, ৭ এপ্রিল ২০০৮ (UTC)

ব্লগ থেকে

http://www.somewhereinblog.net/blog/localtalkblog/28769415- এর এই ব্লগ ভুক্তির মন্তব্য সেকশনে রাগিব লিখেছেন: "ওয়ামি এবং অর্ণব জাহীন বাংলা উইকিপিডিয়ার প্রথম দিকে (২০০৪-২০০৫) প্রশাসকের দায়িত্ব পান, যখন বাংলা উইকিপিডিয়াতে আদৌ কোনো নিবন্ধ ছিলো না।"

এখানে একটু পরিস্কার হয়ে নেওয়া ভাল। লগ থেকে দেখা যাচ্ছে ওয়ামি ২০০৪ সালের এপ্রিলের শেষ দিকে এখানে লেখা শুরু করেন। তার আগেও হয়ত অন্য নামে বা বেনামে লিখে থাকবেন। আমি যখন ২০০৪-এর দ্বিতীয়ার্ধে বাংলা উইকিতে আসি (প্রথমে বেনামে লিখতাম), তখন এখানে বাংলাদেশ, শেখ হাসিনা, খালেদা জিয়া, শেখ মুজিব, রবীন্দ্রনাথ, এরকম আরও ১০-১২টা মাঝারি আকারের নিবন্ধ লেখা ছিল। তবে আলোচনা সভার পুরনো লগ পড়লে বোঝা যাবে (যেগুলি আমি তখন লাইভ পড়েছি), যে বাংলা উইকির অবস্থা ছিল volatile, সার্ভার থেকে অনেক সময় অকারণে পাতা মুছে যেত, বা হয়ত ভ্যান্ডালরা মুছে দিত। ওয়ামি ছাড়া মনে হয় আর কেউ কিছু লেখেননি।

২০০৫-এর জানুয়ারি থেকে আমি আরও বেশি করে আসতে শুরু করি। কিন্তু তখন অভ্র, ওয়েবভিত্তিক সহজ বাংলা সমাধান --- এসব কিছু সহজলভ্য ছিল না। উইস্কনসিনের দ্বৈপায়নের একটা ওয়েব ভিত্তিক ফোনেটিক ট্রান্সলিটারেটার ছিল, যেটা মোটেও বেশি পরিমাণে বাংলা লেখার উপযুক্ত ছিল না। তখন দ্বৈপায়নের ওয়েবসাইট এবং উইকিতে ওয়ামির লেখা ৫-১০টা নিবন্ধ ছাড়া ওয়েবের আর কোথাও ইউনিকোডে বাংলা লেখা ছিল কি না আমার সন্দেহ আছে। ভালো ফন্ট, ভালো ইনপুট সফটওয়্যার এগুলি ছিল অত্যন্ত দুর্লভ। উইকিতে ২০০৫-এর শুরুর দিকে কোনই নিয়মিত অবদানকারী ছিল না। বেনামে কিছু শিরোনাম যোগ করার পর ওয়ামিকে বহুদিনের জন্য সম্পূর্ণ অনুপস্থিত দেখে ২০০৫ সালের মার্চের দিকে আমি মেটাতে প্রশাসকের জন্য আবেদন করি। এখানে বলে রাখা ভাল ঐ সময় পর্যন্ত ওয়ামি বা অন্য কারও সাথে এই উইকিতে বা অন্যত্র আমার কখনোই কোন যোগাযোগ হয়নি। প্রশাসক হবার পর আমি বিশ্বকোষ হিসেবে বাংলা উইকির গঠন কেমন হবে নিয়ে চিন্তাভাবনা শুরু করি। এসময় ইংরেজি উইকিও তেমন স্টেবল ছিল না। ২০০৪-২০০৫ সালের পুরোটা জুড়েই মিডিয়াউইকি সফটওয়্যার ও উইকিপিডিয়ার নিয়মনীতির দ্রুত বিবর্তন ঘটছিল। আমি এখানে প্রধান পাতা সম্পাদনা করা শুরু করি। উইকি টিউটোরিয়াল লেখা শুরু করি। প্রধান পাতা আর ইউনিকোডের গাইডের পাতাটা গুছাই। আলাদা আলোচনাসভা তৈরি করি। এগুলি সবই চলছিল অত্যন্ত ধীর গতিতে, থেমে থেমে। এসময় অন্য কেউই দুই-একদিনের বেশি সম্ভবত আসে নি। আমিও সপ্তাহে এক দুইবারের বেশি ঢুঁ মারতাম না।

২০০৬ সালের ফেব্রুয়ারিতে (২০০৪-এর অখ্যাত, ওয়েবে দুর্লভ রিলিজের প্রায় দেড় বছর পর) অভ্র কিবোর্ড তাদের একটা মেজর রিলিজ ওয়েবে ছাড়ে, এবং এটা ওয়েবে বেশ সাড়া ফেলে। এই রিলিজে ইউনিকোড বাংলাতে লেখা অনেক, অনেক সহজ হয়ে যায়। আমার কাজের গতি কিছুটা বাড়ে। মিডিয়াউইকির কিছু প্রাথমিক ইন্টারফেস বার্তা অনুবাদ করি, ইংরেজি উইকির অনুসরণে টিউটোরিয়ালের পাতা লিখতে শুরু করি, উইকির মূলনীতিগুলির পাতা তৈরি করতে শুরু করি, ইত্যাদি। এর খানিক পরেই মার্চের দিকে রাগিবের আগমন ঘটে।

রাগিবের আসার আগে উইকিপিডিয়াতে নিবন্ধের অপ্রতুলতার কারণ বেশ কয়েকটা - তেমন কোন ব্যবহারকারী ছিল না, একমাত্র সক্রিয় নিয়মিত (সপ্তাহে একবার-দুইবার) ব্যবহারকারী ছিলাম কেবল আমি, এবং আমি টিউটোরিয়াল, নীতিমালা, ইন্টারফেস, এগুলি নিয়েই ব্যস্ত ছিলাম, এবং সবচেয়ে বড় কথা অভ্রের মত বাংলা ইনপুটের সহজ কোন পদ্ধতি তখন ছিল দুর্লভ। রাগিবকে এর আগেও দুই বছর (২০০৪-৫) বাংলা উইকিতে কখনো দেখিনি। রাগিব যখন আসলেন, তার খানিক আগেই বাংলা উইনিকোড লেখার কাজটা অভ্র-র ৩য় রিলিজ পানির মত সহজ করে দিয়েছিল। তিনি যেরকম সোৎসাহে ঝাঁপিয়ে পড়লেন, তা সম্ভবত ঐ সময়ের আগে সম্ভব হত না। তবে রাগিবের ডাকেই মনে হয় আরও বেশ কয়েকজন ব্যবহারকারী নিয়মিত অবদান রাখা শুরু করেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৫৭, ২০ এপ্রিল ২০০৮ (UTC)

ধন্যবাদ, তবে উইকিপিডিয়ার বাইরের বিষয় সেখানেই আলোচনা করা বাঞ্ছনীয়। --রাগিব (আলাপ | অবদান) ২০:০০, ২০ এপ্রিল ২০০৮ (UTC)
বিষয়টা আসলে বাংলা উইকিপিডিয়ার উপরেই একটি বিষয়, তবে আপনি বাইরের একটা ব্লগ সাইটে মন্তব্য রেখেছেন। মন্তব্যটা আমার অপূর্ণাঙ্গ মনে হয়েছে, তাই সেটাকে উপলক্ষ করে বাংলা উইকির ইতিহাসের ভেতরের বিষয় নিয়ে বাংলা উইকির আলোচনা সভাতেই মন্তব্য রাখলাম। ঐ ব্লগ সাইটটাতে কেবল ১টা মন্তব্য রাখার জন্য নিজের ব্লগ রেজিস্টার করার প্রয়োজন বোধ করছি না।--অর্ণব (আলাপ | অবদান) ২০:০৭, ২০ এপ্রিল ২০০৮ (UTC)
মন্তব্যটা এখনো অপূর্ণাঙ্গই রয়ে গেলো, কারণ সংশ্লিষ্ট ব্লগ সাইটে আপনার তুলে ধরা এই ইতিহাসটুকু যোগ হলো না। :) --রাগিব (আলাপ | অবদান) ২০:১২, ২০ এপ্রিল ২০০৮ (UTC)
আপনার তো access আছে। আপনি চাইলে পুরোটা verbatim যোগ করে দিতে পারেন। বা এখানে একটা লিংক দিয়ে দেন। আমার কোন আপত্তি নেই। :) --অর্ণব (আলাপ | অবদান) ২০:২৪, ২০ এপ্রিল ২০০৮ (UTC)


ইতিহাসটা ভালোই হয়েছে। অনেক পুরানো কথা মনে পড়ে গেলো। তবে অভ্রই সবচেয়ে পুরানো ফনেটিক এডিটর ছিলনা। আমি প্রথমে বর্ণসফটের মাধ্যমে ফনেটিক বাংলার সাথে পরিচিত হয়েছিলাম। পড়ে নেট ঘেটে আলপনা, একুশে প্রভৃতির সাথে পড়িচিত হই। সম্ভবত একুশে সফটওয়্যারে ফনেটিক ইউনিকোড লেখার সুবিধা প্রথম পেয়েছিলাম। যদিও এক লাইনের বেশি করতে পারতাম না। এর পড়ে তো অভ্র যুগের সূচনা ঘটলো। --ম্যাক্সআলাপ ০৫:১৩, ২১ এপ্রিল ২০০৮ (UTC)
ধন্যবাদ অর্ণব ভাই। ২০০৬ এর মার্চের আগে বাংলা উইকিপিডিয়ার প্রসার এবং বিস্তার না হওয়ার আরেকটি কারণ এর সাথে সংশ্লিষ্টদের প্রচারবিমুখতা। আমার মনে হয়, তখন তারা প্রকল্পটি নিজেদের ব্যক্তিগত কোন পরীক্ষামূলক প্রকল্প হিসেবে ব্যবহারের চেষ্টা করতেন। ২০০৬ এর মার্চের পর রাগিব ভাই এবং মুনির ভাইয়ের প্রচেষ্টায় প্রচারের ফলেই আমার মত আরও কিছু লোক পাওয়া গেছে যারা উইকিপিডিয়াকে ভালবাসেন এবং এমন একটি প্রকল্পকে জাতির কাজে লাগে তার ব্যবস্থা করেন। আসলে যে ইতিহাসে শিক্ষণীয় কিছু থাকে না তাতে একমাত্র নস্টালজিয়া অনুভব করা ছাড়া আর কিছু হয় কিনা আমার জানা নাই। ও আরেকটি ব্যপার কারও প্রতি ব্যক্তিগত বিদ্বেষ থাকলে তা ব্যক্তিগত ভাবেই সেড়ে নেওয়া ভাল।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:১৬, ২১ এপ্রিল ২০০৮ (UTC)

বেলায়েত, "শিক্ষণীয়" কোন কিছু বা "ব্যক্তিগত বিদ্বেষ"-এর খাতিরে কথাগুলি লিখিনি। কেন লিখেছি, সেটা আগেই বলেছি। ২০০৬-এর মার্চের আগে আপনি যেহেতু উইকিপিডিয়াতে ছিলেনই না, সুতরাং সেসময় সংশ্লিষ্টদের সম্পর্কে না জেনে তাদের অভিপ্রায় সম্পর্কে মন্তব্য করাটা বেঠিক। আপনার ইদানিংকার কিছু মন্তব্য এবং কাজকর্ম বেশ অসংলগ্ন, এ কথা আমি আগেও উল্লেখ করেছি। আপনার এই মন্তব্যগুলিও তার মধ্যেই পড়ে। ভালবাসা ও স্বদেশপ্রেম মানুষকে উদ্বুদ্ধ যেমন করতে পারে, তেমনই অনেকসময় তাকে আবেগপ্রবণ, অর্থহীন, যুক্তিহীন, অসংলগ্নও করে তুলতে পারে। আপনার ক্ষেত্রে দুটোই ঘটছে বলে আমার মনে হচ্ছে। যাই হোক, আপনাকেই ঠিক করতে হবে, আপনি সঠিক আচরণ করবেন কি করবেন না।

আরেকটা কথা, বাংলা উইকিপিডিয়া কখনোই কোন জাতি বা দেশ-ভিত্তিক প্রকল্প ছিল না, এখনও নয়। বিশ্বকোষ একটা জ্ঞানভাণ্ডার, এর কোন জাতবিচার হয় না। যারা জ্ঞানের মানুষ, যারা বিশ্বকোষ নির্মাণ করেন, তাদেরকে সংকীর্ণ স্বজাতিমনস্কতা থেকে উপরে থাকতে হয়। বাংলা উইকিপিডিয়া হচ্ছে উইকিপিডিয়া নামের ইন্টারনেট বিশ্বকোষের বাংলা সংস্করণ। এটা কেবল বাংলাদেশের বিশ্বকোষ নয়, বা কেবল পশ্চিমবঙ্গের বিশ্বকোষ নয়, বরং এটা বিশ্বের যেকোন প্রান্তের বাংলাভাষী মানুষের বিশ্বকোষ। কোন বিশেষ জাতির কাজে লাগানোর জন্য বিশ্বকোষ এটা নয়, বরং এটা বাংলা বোঝেন এরকম যেকোন মানুষের জন্য প্রযোজ্য। বিশ্বের যেকোন প্রান্তের বাংলাভাষী মানুষ এখানে মূলনীতি মেনে অবদান রাখতে পারবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৪, ২১ এপ্রিল ২০০৮ (UTC)

ধুর!!! ঘুরিয়ে পেচিয়ে একই কথা আত কত বার বলবেন, সহজ ভাষায় বলেন না "এই যে বেলায়েত আপনার সত্য কথা এবং আপনাকে আমার পছন্দ না, আপনি কোন কথা বলবেন না"!!!! আপনাদের অভিপ্রায় সম্পর্কে আমি যা লিখেছি আপনি হয়তো খেয়াল করেন নি যে শুরুতে লেখা আছে "আমার মনে হয়"। ওটা আমার ব্যক্তিগত মতামত ছিল। তা নিয়ে আপনার এত রিয়েক্ট করার কোন কারণ দেখছি না। এখন আমার সন্দেহ হচ্ছে আসলেই এমনটা কিনা। যাক বাদ দিন, উইকিপিডিয়াতে অনেক সুজ্ঞানী, বিজ্ঞানী লোক জন আসবেন যাবেন, সাথে তাদের কিছু কুকৃর্তী রেখে যাবেন। তা নিয়ে এত মাথা ঘামালে হবে না, কারণ এমনটা নয় যে তা থেকে আর উত্তরণ করা যাবে না।
আপনার দ্বিতীয় অংশের উত্তর কি আমি এখানে দিব? নাকি আপনাকে অন্য কোথাও সামনা সামনি পেলে অথবা IRC তে দিবো?? আসলে এখানে দিলে অন্যরা বলবে দেখো আর লোক পায়নি, অর্ণব জাহীন কে জ্ঞান দিচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০১:১৪, ২২ এপ্রিল ২০০৮ (UTC)

এই থ্রেডের আলোচনাগুলো উইকিপিডিয়ার প্রশাসনের সাথে জড়িত নয়, কাজেই এখানেই এই থ্রেডের সমাপ্তি হোক। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১৫, ২২ এপ্রিল ২০০৮ (UTC)

হ্যাঁ, আমার মনে হয় যা বলার বলা হয়েছে। বেলায়েতের কথাবার্তা অত্যন্ত অসংলগ্ন, অর্থহীন প্রলাপের মত। এরকম চলতে থাকলে তো সমস্যা। আমার মনে আছে বেশ আগে একবার মনে হয় আলোচনা হয়েছিল যে নতুন প্রশাসক নির্বাচনের সময় বয়স তথা maturity-র ব্যাপারটার দিকে খেয়াল রাখতে হবে। ব্যাপারটা আবার ভেবে দেখতে হবে বলে মনে হচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৪৩, ২২ এপ্রিল ২০০৮ (UTC)

আমার মনে হয় উপরের অনেকগুলো মন্তব্যেই শিষ্টাচার ভঙ্গ হয়েছে। "অসংলগ্ন", "প্রলাপ", "কুকীর্তি" - এসব শব্দের সবগুলোই শিষ্টাচারের পরিপন্থী। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫০, ২২ এপ্রিল ২০০৮ (UTC)
না, আমার মূল মন্তব্যের সাথে সামঞ্জস্যহীন প্রসঙ্গের অবতারণাকে অত্যন্ত শিষ্ট ভাষাতেই অসংলগ্ন বলা ছাড়া আর কিছু বলা মনে হয় সম্ভব নয়। যাই হোক, আমি এখন পর্যন্ত এগুলিকে অন্য কোন frustration-এর বহিঃপ্রকাশ হিসেবেই গণ্য করব। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:৫৬, ২২ এপ্রিল ২০০৮ (UTC)

Election Notice, Please Translate

The 2008 Board election committee announces the 2008 election process. Wikimedians will have the opportunity to elect one candidate from the Wikimedia community to serve as a representative on the Board of Trustees. The successful candidate will serve a one-year term, ending in July 2009.

Candidates may nominate themselves for election between May 8 and May 22, and the voting will occur between 1 June and 21 June. For more information on the voting and candidate requirements, see <http://meta.wikimedia.org/wiki/Board_elections/2008>.

The voting system to be used in this election has not yet been confirmed, however voting will be by secret ballot, and confidentiality will be strictly maintained.

Votes will again be cast and counted on a server owned by an independent, neutral third party, Software in the Public Interest (SPI). SPI will hold cryptographic keys and be responsible for tallying the votes and providing final vote counts to the Election Committee. SPI provided excellent help during the 2007 elections.

Further information can be found at <http://meta.wikimedia.org/wiki/Board_elections/2008/en>. Questions may be directed to the Election Committee at <http://meta.wikimedia.org/wiki/Talk:Board_elections/2008/en>. If you are interested in translating official election pages into your own language, please see <http://meta.wikimedia.org/wiki/Board_elections/2008/Translation>.

For the election committee,
Philippe Beaudette

২০০৮ বোর্ড নির্বাচন কমিটি ২০০৮ এর নির্বাচন কার্যক্রম ঘোষণা করেছেন। উইকিমিডিয়ানগণ উইকিমিডিয়ান সম্প্রদায়ের থেকে একজন প্রার্থীকে নির্বাচিত করতে পারবেন যিনি ট্রাস্টি বোর্ডে উইকিমিডিয়ান সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করবেন। সফল প্রার্থী পরবর্তী এক বছর জুলাই ২০০৯ পর্যন্ত এ দ্বায়িত্ব পালন করবেন।
প্রার্থীগণ তাদের নিজেদেরকে মে ৮ থেকে মে ২২ এর মধ্যে মনোনিত করতে পারবেন এবং ১ জুন থেকে ২১ জুন পর্যন্ত নির্বাচন কার্যক্রম চলবে। নির্বাচন এবং প্রার্থীতার যোগ্যতা সম্পর্কে জানতে, দেখুন <http://meta.wikimedia.org/wiki/Board_elections/2008>।

নির্বাচন পদ্ধতি কি হবে তা যদিও নিশ্চিত করা হয় নি, তবে নির্বাচন সাধারণত গোপন ব্যালটের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে এবং গোপনীয়তা কঠর ভাবে বজায় রাখা হয়।

Meetup about and around less resourced languages

I hope, this is the right place to post this ...

Hi, some of you might already know that we are going to have a meeting about and around less resourced languages on 31st of May 2008, which among others involves the Wikimedia projects, in particular Wikipedia. For most less resourced languages Wikipedia is the first collaborative project. We will talk also about tools, like Apertium which can help a lot, and about Betawiki for the localization of the User Interface of not only Wikipedias, but all Mediawiki projects in general. Furthermore you will be able to know about activities like the Open Nursery project which collects and creates contents, concentrating on less resourced languages, how elders work together with young people to keep their language alive, about kids in Africa who may not use their mother tongue at school. You will have the possibility to watch videos about topics which reach from how the UN and UNESCO see the actual language pictures to projects like a grammar checking engine, a successful localization project and some more topics.

Of course, all of you are invited to meet up with us in Cherasco (yes, there is a Wiki-Camp available) and those who cannot come are invited to follow us on web-tv (we are not sure now if we will be live or if the presentations will be online as soon as possible after they are on, but in any case you will be able to watch or the videos with relevant information or see us live.

  • Click here for the programme of the 31st of May
  • Click here for information about lodging and travel
  • Click here for the programme from 21st May to 1st June
  • Click here to watch the WEB-TV (right now there are just two videos, one slide show and the information for the wiki camp online – we are still working on the actuall programming for the conference)

Well there is one more thing to tell you/to ask: of course it is very relevant for us as a foundation to know about the actual needs in your language community, why you find the projects you contribute to useful, what are your personal goals. You can post your comments under the programme of 31st May or send an e-mail with your notes to info [at] voxhumanitatis.org. Please note that Vox Humanitatis is non-politica. More info about us can be found at our website where you also find the projects we support, a link to our scope and a link to our members.

Should you have any questions or need further information, please feel free to contact us.

Thank you for your attention and we hope to meet you soon!

Cheers :-) --SabineCretella ২১:২৫, ২৮ এপ্রিল ২০০৮ (UTC)