উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৮/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


ঢাকার প্রশাসকদের দাওয়াত

আগামী ১২ মে বিকেল ৫.৩০ মিনিটে মুক্তিযুদ্ধ জাদুঘরের থিয়েটার ক্যাফেতে আমরা একটা অনুষ্ঠান করছি। সেখানে ড. রফিকুল ইসলাম তার ভাষা আন্দোলণের ছবির মুক্তি আর জাফর ইকবাল স্যার তার একটা বই মুক্ত কন্টেন্ট হিসাবে ঘোষণা করবেন। তাদের সঙ্গে যোগ দেবেন আনিসুল হক "জল রং পদ্য" নিয়ে। আরো কিছু থাকবে। তবে তা এখাণে আলাপের নয়। ঢাকার প্রশাসকরা আসলে আমরা খুশী হবো। 203.188.254.158 ১৬:০৭, ১০ মে ২০০৮ (UTC)

দুঃখিত, আসলে নিমন্ত্রণটা আমারই উচিত ছিল পোষ্ট করার, কিন্তু কাজের চাপে খেয়াল ছিল না। কিন্তু দাওয়াতটা শুধু প্রশাসকদেরই নয় সকল উইকিপিডিয়ান, ব্যবহারকারী, পাঠক সবাইকে অনুষ্ঠানে আসার জন্য নিমন্ত্রণ রইলো। তবে যিনি বেনামে দাওয়াতটা দিয়েছেন তাকেও ধন্যবাদ। আসলে এটি উইকিপিডিয়া এবং ওপেন কন্টেন্টে সম্পর্কিত বাংলাদেশে সবচেয়ে অনুষ্ঠান হতে যাচ্ছে। আশা করবো আপনারা আসবেন এবং অনুষ্ঠানটিকে সফল করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:০৩, ১১ মে ২০০৮ (UTC)

অনুষ্ঠানটি কেমন হল? আমি আগে জানতে পারিনি। জেনেছি ঐননন দুপুড়ে। অবশ্য আসা সম্ভব ছিল না। কারণ পরদিনই পরীক্ষা ছিল। আশা করি ভাল হয়েছে। -- মুহাম্মদ ১৬:১২, ১৮ জুন ২০০৮ (UTC)

Wikipedia depth

Bangla-bhashi bandhuon, namaskar! I am actively involved in the Hindi wikipedia, and it looks like we have a pretty active community there working on new articles as well as producing a featured article almost every month. We have also crossed the legendary 20k article mark, but are low on depth - a measly 4. We can't help but notice and marvel at the Bangla Wikipedia's depth, which is close to 40 now! The reason we are interested in this number, is of course, getting featured on the English Wikipedia front page, that requires a minimum depth of 5, in addition to the article count of 20k. So, what's the secret? We would very much like to become the second Indian language featured there. Thanks! -- দাঢ়ীকেশ ০৩:৩৮, ১৮ জুন ২০০৮ (UTC)

The only secret is, just focusing on quality of article not quantity of article.--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩৪, ১৮ জুন ২০০৮ (UTC)
Yes, the reason is quite obvious ... in Bangla Wikipedia, we have shifted our focus from increasing article count to increasing article quality. Unforunately, most of the other south asian wikipedias do the opposite ... I did a quick check at Nepal Bhasha, Telegu, Hindi, Marathi, Bishnupriya Manipuri, and most of the articles there seemed to be written by bots and had only a single sentence, or even worse ... only a table generated by the Bot.
While we did have about 3000-4000 bot generated articles on Indian cities, we have stopped doing that. We now focus on content, and only write articles if we have enough content to fill a screen. I guess that's why the "Depth" parameter has such a high value for Bangla Wikipedia.
I suggest that you focus on content generation rather than increasing article count, and disallow creation of one-liners, table-only stubs by bots. That ought to increase your article quality gradually.
Bottom line ... just leave the rat race for article count, . Thanks. --রাগিব (আলাপ | অবদান) ২২:৩১, ১৮ জুন ২০০৮ (UTC)

জুলাই ২০০৮ পর্যন্ত তুলনামূলক পরিসংখ্যান

LANGUAGE Off count > 200 Char Mean edits Mean bytes Length >0.5K Length >2K Size Word
BENGALI 17K 11K 11 1025 46% 9% 53M 2.6M
TAMIL 14K 14K 12.1 1540 80% 19% 61M 2.4M
MARATHI 18K 5.3K 10.0 552 20% 5% 33M 1.4M
TELUGU 40K 12K 5.5 502 14% 4% 54M 2.5M
HINDI 20K 10k 7.6 859 32% 7% 51M 2.9M

--অর্ণব (আলাপ | অবদান) ১৯:০৬, ২ আগস্ট ২০০৮ (UTC)

বাংলাতে ৬০০০ ভুক্তির সাইজ ২০০ অক্ষরের চাইতেও কম!! ভয়াবহ কথা!। এই খালি ভুক্তিগুলো হয় অপসারণ, নতুবা তাতে জরুরী ভিত্তিতে তথ্যযোগ করা দরকার। আর সেই সাথে ্টেম্পলেটভিত্তিক খালি ভুক্তি ভবিষ্যতে আর তৈরী করতে দেয়া যাবে না। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৬, ২ আগস্ট ২০০৮ (UTC)
আপনি মনে হয় আকাশ থেকে পড়লেন? এর আগে তো আরও খারাপ ছিল। এক বছর আগে ১৫ হাজারের মধ্যে সাড়ে সাত হাজার ছিল এরকম। অর্থাৎ প্রায় অর্ধেক। আমি তখনই বলেছিলাম এগুলি ধীরে ধীরে উন্নতি করবে। এখন ১৭ হাজারের মধ্যে মাত্র ৬ হাজার, অর্থাৎ প্রায় তিন ভাগের এক ভাগ। অর্থাৎ ধীরে ধীরে উন্নতি হচ্ছে। গ্লাস আধা খালি না দেখে আধা ভরা দেখার চেষ্টা করুন। আমি নিজেই তো মনে হয় গত এক বছরে হাজার খানেক নিবন্ধ ভরিয়েছি। আপনিও হাত লাগান। আমাদের আসল সমস্যা তো এটা না। নিয়মিত ব্যবহারকারী নেই, এটাই আসল সমস্যা। বাংলা উইকিতে যদি প্রতিদিন ২০জনেরও আনাগোনা থাকত, তবে শিঘ্রই এগুলি ঠিক হয়ে যেত।
আর তামিল বাদে অন্য ভারতীয় উইকিপিডিয়ার অবস্থা এ ক্ষেত্রে আমাদের চেয়েও খারাপ। বিশেষ করে তেলুগু (৭০% < ২০০ ক্যারেক্টার) আর মারাঠির (৭০% < ২০০ ক্যারেক্টার) রেট তো বেশ খারাপ। হিন্দিতেও এই রেট ৫০%। আমরা ২য় স্থানে আছি (৩৬% < ২০০ ক্যারেক্টার)। খারাপ না। :) --অর্ণব (আলাপ | অবদান) ০৫:১৮, ৩ আগস্ট ২০০৮ (UTC)
আকাশ থেকে পড়িনি, তবে ৩৬% ভুক্তি ২০০ অক্ষরের কম হওয়া নিয়ে আনন্দিত হবারও কিছু নেই। তেলুগুর সব ভুক্তি যেভাবে তৈরী (টেম্পলেট দিয়ে, বা বট দিয়ে) সেভাবে ভুক্তি বাড়ানো যে সঠিক নয়, তা সহজেই বোঝা যায়। এই যে হাজার খানেক ভুক্তিতে গত এক বছরে কিছু কিছু হলেও যোগ করেছেন, সেটার জন্য ধন্যবাদ, কিন্তু তথ্যযোগের জন্য, এমনকি একটি বাক্যও যোগ করার সময় না থাকলে ঐ খালি ভুক্তিগুলো তৈরী করাটা উচিত হয়নি। গ্লাস খালি/ভরা এসব গালভরা কথা ... মূল কথা হলো ভুক্তিতে একটি বাক্যও যোগ করা না হলে সেটা শুরুই করা উচিত না। খেয়াল করুন, আপনার "আস্তে আস্তে যোগ হবে" যুক্তিটি আমিও মানি, এবং উইকি এভাবেই কাজ করে। কিন্তু কেউ যদি একটি বাক্যও যোগ করতে না পারে, তাহলে টেম্পলেট ভরানোর জন্য প্লেসহোল্ডার ভুক্তি তৈরী করার যৌক্তিকতা আদৌ নেই। অন্যদের অবস্থা খারাপ তা নিয়ে আনন্দিত হবার কিছু নেই। টেম্পলেট ভিত্তিক ভুক্তি বট দিয়ে লিখিয়ে আমরা এক দিনেই ৫০ হাজার ভুক্তি পার হতে পারি, তাতে কোনো কোনো ইঁদুর দৌড়ে আমরা জিতবো, বছর দশেক পরে সেসব খালি পাতায় কেউ দয়াপরবশ হয়ে একটা বাক্য যোগ করবে, কিন্তু মানের দিক থেকে অবস্থাটা একই থেকে যাবে। -রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৭, ৩ আগস্ট ২০০৮ (UTC)
রাগিব, আপনি কিন্তু কোন নতুন কথা বলছেন না। একই ভাঙা রেকর্ড বাজিয়েই যাচ্ছেন। এই আলোচনার উপর গত দুই বছরে আমার মনে হয় আমরা এর মধ্যেই কয়েক হাজার বাক্য খরচ করে ফেলেছি। ঐ সময়টা যদি নিবন্ধে একটা করে বাক্যে যোগে ব্যয় করা যেত, তবে আরও অনেক ভাল হত। আমার কাজের ধরন দেখুন। আমি নিয়মিত টেম্পলেটওয়ালা নিবন্ধগুলিতে এক লাইন, বা বিষয়শ্রেণী বা আন্তঃউইকি যোগ করেই যাচ্ছি। ফলে হাজার হাজার নিবন্ধ আগের চেয়ে ভাল মানে এসে পৌঁছেছে। এটাই হল গঠনমূলক অবদান। আমাকে চাইলে ফলো করতে পারেন। অভিমান করে বছরের পর বছর গাল ফুলিয়ে বসে থাকাটাও ঠিক না, আবার একসাথে হঠাৎ করে নিবন্ধ মুছে ফেলার মত বোকামিও ঠিক না। ঠিক কাজ হল খালি নিবন্ধ দেখলেই অল্প অল্প করে বিষয়বস্তু যোগ করা। আমি সেটাই করছি। আপনিও চাইলে তা করতে পারেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৯, ৩ আগস্ট ২০০৮ (UTC)
নতুন নিবন্ধ তৈরির আনন্দ অন্যরকম তা অনস্বীকার্য। কেউ একজন, কোন একদিন এক লাইন যোগ করবে এবং খালি নিবন্ধ দেখে লোকজন ভুক্তি দিবে এমন যুক্তি থেকে সরে এসে যিনি এক লাইন যোগ করবেন মনে করছেন তাকেই নতুন নিবন্ধ তৈরি করার আনন্দ গ্রহণের সুযোগ করে দিন। আর বাংলা উইকি তে যেন নিয়মিত ২০ জন আনাগোনা করে এর জন্য বাংলা উইকির প্রচারণায় এগিয়ে আসুন। আমাদের সবারই বাংলা উইকিপিডিয়ার প্রচারণায় এক সাথে কাজ করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১১, ৩ আগস্ট ২০০৮ (UTC)
বেলায়েত, টেম্পলেট দিয়ে নতুন নিবন্ধ তৈরি গত প্রায় ২ বছর ধরে বন্ধ। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৩৯, ৩ আগস্ট ২০০৮ (UTC)
আর বেলায়েত, প্রচারণা অন্য একটা জিনিস। আপনার হয়ত এটা করতেই বেশি ভাল লাগে। হয়ত হাতে অনেক সময়। ব্যক্তিগতভাবে বলতে গেলে প্রচারণার ব্যাপারে যে পরিমাণ সময় দিতে হয়, তা আমার নেই। আমি এমনিতেই অন্য অনেক কাজে ব্যস্ত। তার বাইরে যতটুকু পারি চেষ্টা করি এখানে সময় দিতে। আপনি চালিয়ে যান। আশা করি আপনার ও অন্যদের প্রচেষ্টায় উইকিতে আরও নিবেদিত ব্যবহারকারী আসবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৫০, ৩ আগস্ট ২০০৮ (UTC)

প্রধান পাতায় ছবি

নির্বাচিত ছবির সেকশনটা সম্ভবত বেলায়েত আপডেট করতে ভুলে গেছেন। মনে করিয়ে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:১২, ২ আগস্ট ২০০৮ (UTC)

ধন্যবাদ ভাই মনে করে দেওয়ার জন্য। আসলে আমি ঢাকা বাইরে থাকাতে এ অংশটি আপডেট করতে পারিনি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫৯, ৩ আগস্ট ২০০৮ (UTC)

টেমপ্লেট বন্ধ খোলা নিয়ে কিছু সমস্যা

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় যে টেমপ্লেট গুলি আছে সেগুলি সবসময়ে খোলা অবস্থাতেই থাকে । ইংরজি উইকির মত বন্ধ অবস্থায় আসে না । ফলে বড় বড় টেমপ্লেটগুলি পাতার দৈর্ঘ্য অনেক বাড়িয়ে দেয় । এবং মূল নিবন্ধ থেকে পাঠকের মনযোগ বিচ্যুতি ঘটাতে পারে । তাই প্রতিটি টেমপ্লেটেই হেডারের ডান দিকে বন্ধ-খোলার অপশন দেওয়া উচিত । আমি মনে হয় কয়েকটি টেমপ্লেটএ এটা করতে পেরেছিলাম । যেমন শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যকর্ম প্রভৃতি । কিন্তু এখন আর সেই অপশন দেখতে পারছি না । এই বিষয়টির সমাধান করতে হবে । পিয়াল ১৯:২৯, ২ আগস্ট ২০০৮ (UTC)

Navbox Template-এ বন্ধ করার অপশন হল state প্যারামিটারটায় collapsed ভ্যালু বসানো। চেষ্টা করে দেখুন। অসুবিধে হলে জানান। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪০, ২ আগস্ট ২০০৮ (UTC)

Template:শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের সাহিত্যকর্ম এই টেমপ্লটটিতে state collapsed দেওয়া আছে । কিন্তু কাজ হচ্ছে না । ডানদিকে উপরে কোন অপশন আসছে না । আর ডিফল্টে পুরো খোলা অবস্থায় আসছে । পিয়াল ১৬:১০, ৩ আগস্ট ২০০৮ (UTC)

কিন্তু আমার ক্ষেত্রে তো ঠিক তার উলটো হচ্ছে। আমি পাতাটায় গেলাম। টেম্পলেটটা ডিফল্ট বন্ধ আছে এবং ডান দিকে উপরে বন্ধ-খোলার অপশনটাও আছে। আপনি একবার Ctrl-Refresh করে দেখুন তো ঠিক হয় কি না?--অর্ণব (আলাপ | অবদান) ১৮:৫৬, ৩ আগস্ট ২০০৮ (UTC)

আমি ফায়ারফক্স ৩ ব্যবহার করছি । এতে কোন টেম্পলেটে খোলা বন্ধ অপশন আসছে না । সব খোলা দেখাচ্ছে । তবে ইন্টারনেট এক্সপ্লোরার-এ খোলা বন্ধ অপশন আসছে । এবং সব ঠিক কাজ হচ্ছে । ফায়ারফক্সে কিন্তু ইংরেজি উইকিতে টেম্পলেট খোলা বন্ধ অপশন আসছে । আপনারা একবার ফায়ারফক্সে চেক করে দেখুন সমস্যাটি কি । পিয়াল ০৭:৫৬, ৪ আগস্ট ২০০৮ (UTC)

আমি ফায়ারফক্স ২ ব্যবহার করছি। ফায়ারফক্স ৩ তো বেশ ঝামেলা করছে দেখা যাচ্ছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:২৪, ৪ আগস্ট ২০০৮ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় ১৮,০০০ নিবন্ধ

বাংলা উইকিপিডিয়া ১৮,০০০ নিবন্ধের মাইলস্টোন অতিক্রম করেছে। ১৮০০০ তম নিবন্ধটি হল মাইকেল ফেলপ্‌স। আশা করি বাংলা উইকিপিডিয়ার অগ্রযাত্রায় আমরা আরও সঙ্গী পাবো। আর অবশ্যই যারা এ যাবৎকালে বাংলা উইকিপিডিয়ায় তাদের অবদান রেখেছেন তাদে অভিনন্দন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:০৯, ১৫ আগস্ট ২০০৮ (UTC)

১৮ হাজারের চেয়ে ১০ হাজারের গুণিতক ২০ হাজার উদযাপন করাটাই মনে হয় বেশি সঙ্গত হত। :) তবে ১৭ থেকে ১৮-তে পৌঁছতে বেশ সময় লাগল; সে দিক থেকে ১৮ হাজারও কম না। পশ্চিমবঙ্গের কয়েকজন ব্যবহারকারী গত কয়েক মাস ধরে নিয়মিত অবদান রাখছেন, যেটা খুশির কথা। আমাদের নিবন্ধগুলির মানও আগের চেয়ে ভাল হয়ে চলেছে। অনেকগুলি উইকিপ্রকল্প আছে। যারা বিষয় ধরে কাজ করতে আগ্রহী, তাদের জন্য এগুলি কাজে আসতে পারে। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:১৪, ১৫ আগস্ট ২০০৮ (UTC)
আর ৩৪৫টি ভুক্তি হলেই আমাদের ২০,০০০ ভুক্তি হবে। নিবন্ধের মানও বাড়ছে আস্তে আস্তে। আমি প্রতিদিন চেষ্টা করি, Alt-x চেপে অজানা কোনো ভুক্তি খুলে তার সামান্য হলেও মানোন্নয়ন করার। সবাই যদি দিনে একটি - দুইটি ভুক্তিতেও কিছু যোগ করেন, তাহলে ভুক্তিগুলোর মান অনেক বাড়বে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৩৯, ২৮ মে ২০০৯ (UTC)
বাংলা উইকিপিডিয়ার ২০,০০০ মাইলফলক অতিক্রমণ দেখার জন্য আমিও উদগ্রীব। সেই জন্য আমি আপাতত ইংরজি উইকিপিডিয়ার মাঝারি ও ছোটো আকারের অথচ ভাল আর্টিকলগুলি অনুবাদের চেষ্টা করছি। রোজ অন্তত দুটি অনুবাদ করার চেষ্টা করছি। সকলেই যদি এভাবে কাজ চালিয়ে যান তো অচিরেই আমাদের প্রিয় বাংলা উইকি ২০,০০০ মাইলফলক পার হয়ে যাবে। --অর্ণব দত্ত ০৯:২৪, ২৮ মে ২০০৯ (UTC)
পুনশ্চ - এই অনুচ্ছেদের প্রথম লেখাটি এই মাত্র চোখে পড়ল। বেলায়েত লিখছেন ১৮,০০০ তম ভুক্তিটি অন্তর্ভুক্ত হয় ১৫ অগস্ট, ২০০৮। কাকতালীয়! ওই দিনই আমি প্রথম বাংলা উইকিতে অবদান রেখেছিলাম!--অর্ণব দত্ত ০৯:২৭, ২৮ মে ২০০৯ (UTC)

গ্রিক প্রতিবর্ণীকরণ

প্রাচীন গ্রিসের দার্শনিক ও বিজ্ঞানীদের নামগুলো প্রাচীন গ্রিক রীতি অনুযায়ীই প্রতিবর্ণীকরণ করেছি। কিন্তু প্রাক-সক্রেটীয় দর্শন নিয়ে লিখতে গিয়ে দুজনের নামে হাত দেয়ার সাহস হচ্ছে না। থেলিস এবং পিথাগোরাস নাম দুটি এতো প্রচলিত হয়ে গেছে যে পরিবর্তন করতে ভয় হয়। অনেকটা সক্রেটিস, প্লেটো আর এরিস্টটল এর মত। এই নামগুলো কি পরিবর্তন করা উচিত হবে? সঠিক প্রতিবর্ণীকরণ হবে থালেসপুথাগোরাস। -- মুহাম্মদ ১৮:১৪, ২৪ আগস্ট ২০০৮ (UTC)

দীর্ঘকাল ধরে বাংলা ভাষায় প্রচলিত নাম "পিথাগোরাস" এবং "থেলিস"। স্কুলের পাঠ্যবইতে পিথাগোরাসের উপপাদ্য সবাইকেই পড়তে হয়েছে। এই নামগুলো পরিবর্তন করা মোটেও উচিৎ হবে না। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৪৫, ২৪ আগস্ট ২০০৮ (UTC)
আমারও মনে হচ্ছে, পরিবর্তন করা ঠিক হবে না। -- মুহাম্মদ ১৯:১৯, ২৪ আগস্ট ২০০৮ (UTC)
যেগুলি অতি প্রচলিত, সেগুলি পরিবর্তন করার দরকার নেই। কিন্তু সঠিকতর প্রতিবর্ণীকরণটাকেও পাশাপাশি রাখা উচিত। দরকার হলে বিস্তৃত পাদটীকা থাকা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:২১, ২৪ আগস্ট ২০০৮ (UTC)
আমি অর্ণব ভাইয়ের সাথে একমত। সঠিকতর প্রতিবর্ণীকরণটাকেও পাশাপাশি রাখা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৩, ২৫ আগস্ট ২০০৮ (UTC)
আমিও তাই মনে করি। --সামীরুদ্দৌলা ০৭:৪৩, ২৫ আগস্ট ২০০৮ (UTC)
আমিও তাই--জয়ন্ত নাথ ০৭:৫৪, ২৫ আগস্ট ২০০৮ (UTC)

আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালাতে দেয়া নোটেশনসহ প্রাচীন গ্রিক নামগুলির একটা তালিকা অচিরেই যোগ করার ইচ্ছা আছে। এগুলি উইকিপিডিয়া:বাংলা ভাষায় গ্রিক শব্দের প্রতিবর্ণীকরণ পাতায় দেয়া নীতিমালা অনুসারে প্রতিবর্ণীকরণ করা হবে। মুহাম্মদ এবং অন্যান্যদের কষ্ট তাহলে অনেকাংশে লাঘব হবে। ভুল বোঝাবুঝির অবকাশও কমে যাবে। --অর্ণব (আলাপ | অবদান) ২৩:২৬, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)