উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২৩/৭-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

একতরফা স্থানান্তর

ব্যবহারকারী Arabi Abrar কোনো কারণ ছাড়াই বিধানসভা নিবন্ধকে ভারতের রাজ্য বিধানসভা নামে একতরফা স্থানান্তরিত করেছেন। কিন্তু "বিধানসভা" কথাটি কেবল ভারতের ক্ষেত্রেই প্রযোজ্য, অন্যান্য দেশের ক্ষেত্রে আমরা "আইনসভা" ব্যবহার করি। সুতরাং নিবন্ধটির নামকরণ নিয়ে আমাদের আলোচনা করা উচিত। আমি চাইলে আলাপ:ভারতের রাজ্য বিধানসভা পাতায় আলোচনা শুরু করতে পারতাম, কিন্তু সাড়া পাব না বলে এখানে আলোচনা শুরু করেছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১২:১৮, ৫ জুলাই ২০২৩ (ইউটিসি)

আলাপ পাতায় আলোচনা করে স্থানান্তর করা উচিত ছিল, এজন্য দুঃখিত। বিধানসভা শুধুমাত্র ভারতেই আছে এমন নয়। কানাডা, মালয়েশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের প্রাদেশিক/রাজ্য এবং বিভিন্ন দেশের জাতীয় আইনসভার নাম এটি‌। সুতরাং বিধানসভা শিরোনামে এই নিবন্ধটি থাকা উচিত। – Arabi Abrar ১৬:৪৬, ৫ জুলাই ২০২৩ (ইউটিসি)

কানাডা, মালয়েশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশের প্রাদেশিক/রাজ্য এবং বিভিন্ন দেশের জাতীয় আইনসভার নাম এটি‌।

আপনি যে ইংরেজি লিঙ্কগুলি দিলেন, তাতে "legislative assembly" ব্যবহৃত হয়েছে। এর আক্ষরিক অর্থ "বিধান সভা" হতে পারে, কিন্তু কোনো বাংলা সংবাদপত্রে কোথাও ভারত ছাড়া অন্য কোনো প্রাদেশিক (subnational) আইনসভাকে "বিধানসভা" বলা হয়নি। ইংরেজি নিবন্ধ legislative assembly অনুযায়ী, "Legislative assembly is the name given in some countries to either a legislature, or to one of its houses"। অর্থাৎ, এটি একটি ইংরেজি শব্দ যা কিছু দেশে আইনসভা বোঝানোর জন্য ব্যবহৃত হয়, সে কেন্দ্রীয় হক বা প্রাদেশিক। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৭:৩২, ৫ জুলাই ২০২৩ (ইউটিসি)

বাংলা সংবাদপত্রে কোথাও ভারত ছাড়া অন্য কোনো প্রাদেশিক (subnational) আইনসভাকে "বিধানসভা" বলা হয়নি।

এর একটি বড় কারণ ভারতীয় সংবিধানে বিধানসভা শব্দটির উল্লেখ এবং হিন্দিসহ অন্যান্য ভারতীয় ভাষায় শব্দটির ব্যবহার। আর বাংলা সংবাদপত্রে ভারত ব্যতীত অন্য কোনো দেশের প্রাদেশিক (subnational) আইনসভা নিয়ে কখনো তেমন রিপোর্ট হয়না। তাছাড়া এটাও ঠিক নয় যে উইকিপিডিয়া শুধুমাত্র সংবাদপত্রকে অনুসরণ করবে। আর আমি এটা একবারও বলিনি যে ভারতের ক্ষেত্রে বিধানসভা শব্দটি প্রযোজ্য নয়। বরং আমি এটা বলছি যে বিধানসভা শব্দটি আরো বেশিকিছু দেশের প্রাদেশিক আইনসভার ক্ষেত্রেও ব্যবহৃত হয়।

Legislative assembly is the name given in some countries to either a legislature, or to one of its houses

অর্থাৎ, লেজিসলেটিভ এসেম্বলি হল কোনো দেশে আইনসভা বা এর কোনো একটি কক্ষকে দেওয়া নাম। এখানে লেজিসলেটিভ এসেম্বলি হলো আইনসভার জন্য প্রদত্ত নাম সুতরাং এটি কখনোই আইনসভা হতে পারে না। – Arabi Abrar ২০:৫১, ৫ জুলাই ২০২৩ (ইউটিসি)

আর আমি এটা একবারও বলিনি যে ভারতের ক্ষেত্রে বিধানসভা শব্দটি প্রযোজ্য নয়। বরং আমি এটা বলছি যে বিধানসভা শব্দটি আরো বেশিকিছু দেশের প্রাদেশিক আইনসভার ক্ষেত্রেও ব্যবহৃত হয়। ... এখানে লেজিসলেটিভ এসেম্বলি হলো আইনসভার জন্য প্রদত্ত নাম সুতরাং এটি কখনোই আইনসভা হতে পারে না।

আমি বলতে যাচ্ছি যে অন্যান্য দেশের "legislative assembly"-র জন্য কি "আইনসভা" যথেষ্ট নয়? যেহেতু আমরা ইংরেজি legislature নিবন্ধের অনুবাদ হিসেবে আইনসভা ব্যবহার করি এবং "লেজিসলেটিভ এসেম্বলি হলো আইনসভার জন্য প্রদত্ত নাম" সেহেতু আমরা তাদের "আইনসভা" বলতেই পারি, তাতে কোনো বাধা নেই। তাদের আইনসভার নিবন্ধ এভাবে শুরু করা যায়, "Foo আইনসভা (ইংরেজি: Foo Legislative Assembly)"। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:৫৮, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
ভারতের ক্ষেত্রে প্রাদেশিক আইনসভাগুলি সরকারিভাবে "বিধানসভা" নামে পরিচিত এবং এখনও পর্যন্ত অন্য কোনো দেশের legislative assembly-কে "বিধানসভা" বলে উল্লেখ করা হয়নি। সুতরাং, আমরা বিধানসভা বলতে কেবল ভারতের legislative assembly-দের বুঝবো, অন্যান্য দেশের ক্ষেত্রে আমরা "আইনসভা" ব্যবহার করব এবং বাংলা মিডিয়ায় এরকম ব্যবহার আপনি পেতে পারেন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:২৪, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
আবার, ইংরেজি en:Member of the Legislative Assembly (MLA) নিবন্ধের বাংলা অনুবাদ হিসেবে আইনসভার সদস্য ব্যবহৃত হয়েছে। এক্ষেত্রে আবার যেসব আইনসভার নাম legislative assembly নয় তাদের সদস্যকেও MLA বলে (যেমন: উত্তর আয়ারল্যান্ড)। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৫১, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)

"লেজিসলেটিভ এসেম্বলি হলো আইনসভার জন্য প্রদত্ত নাম" সেহেতু আমরা তাদের "আইনসভা" বলতেই পারি

যখন এটি আইনসভার জন্য প্রদত্ত নাম তখন তাদের '"আইনসভা" নাম ব্যবহৃত হতে পারে!

ভারতের ক্ষেত্রে...এখনও পর্যন্ত অন্য কোনো দেশের legislative assembly-কে "বিধানসভা" বলে উল্লেখ করা হয়নি।

এর কারণ পূর্বেই উল্লেখ করেছি। ভারতীয় সংবিধানে বিধানসভা শব্দটির উল্লেখ এবং হিন্দিসহ অন্যান্য ভারতীয় ভাষায় শব্দটির ব্যবহার। আর বাংলা সংবাদপত্রে ভারত ব্যতীত অন্য কোনো দেশের প্রাদেশিক (subnational) আইনসভা নিয়ে কখনো তেমন রিপোর্ট হয়না, হলে শব্দের ব্যবহার দেখা দেখা যেতো। – Arabi Abrar ১৪:৫২, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
যাইহোক আমি এখনও পর্যন্ত বাংলা মিডিয়ায় ভারত ব্যতীত অন্য কোনো দেশের প্রাদেশিক (subnational) আইনসভা নিয়ে কোনো প্রতিবেদন আমি পাইনি। তাই আমি এটা মেনে নিয়েছি ভারত ব্যতীত অন্যান্য দেশের legislative assembly-কে "বিধানসভা" বলা যেতে পারে এবং তাদের নিবন্ধ "Foo বিধানসভা (ইংরেজি: Foo Legislative Assembly)" আকারে শুরু যেতে পরে। সুতরাং, আপনি বিধানসভা নিবন্ধকে ভারতের রাজ্য বিধানসভা নামে স্থানান্তরিত করুন এবং legislative assembly নিবন্ধের বাংলা অনুবাদ তৈরি করুন। এর জন্য আপনাকে বিধানসভা পুনর্নির্দেশকে দ্রুত অপসারিত (speedy delete) করতে হবে না, বরং আপনার ব্যবহারকারী পাতায় অনুবাদ করে বিধানসভা পাতায় প্রতিলিপি (copy-paste) করুন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:০৩, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)

ইংরেজি legislature নিবন্ধের অনুবাদ হিসেবে আইনসভা ব্যবহার করি

এর সাথে মিল রেখে ইংরেজি en: Legislator নিবন্ধের অনুবাদ আইনসভার সদস্য হওয়া উচিত।
আর,

ইংরেজি en:Member of the Legislative Assembly (MLA) নিবন্ধের বাংলা অনুবাদ হিসেবে আইনসভার সদস্য ব্যবহৃত হয়েছে।

এটি বিধানসভার সদস্য হিসেবে স্থানান্তরিত হওয়া উচিত। – Arabi Abrar ১৫:৪১, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
আমি উইকিউপত্তে গিয়ে আন্তঃউইকি সংযোগটি ঠিক করছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৪৫, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
 করা হয়েছে এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৪৭, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
সেটার দরকার ছিল না। আন্তঃউইকি সংযোগ ঠিকই ছিল, পাতার নাম স্থানান্তর করলেই হতো। যেটা আমার ক্ষেত্রে সম্ভব হচ্ছে না। একজন প্রশাসক করে দিবেন। – Arabi Abrar ১৫:৫২, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
নাম স্থানান্তরের প্রয়োজন নেই। এখন বিধানসভার সদস্য নিবন্ধ তৈরি করলেই হলো, যা আমি তৈরি করে দিচ্ছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৫৭, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
 করা হয়েছে এবং আইনসভার সদস্য নিবন্ধকে ইংরেজি নিবন্ধের সংজ্ঞা অনুযায়ী আইনকর্তা নামে স্থানান্তরিত করা হয়েছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:১৩, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
এখন আমি বিধানসভা নিবন্ধকে ভারতের রাজ্য বিধানসভা নামে স্থানান্তরিত করেছি। এখন বিধানসভা নামে en:Legislative assembly-র অনুবাদ করার পালা। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৭:৩৩, ৬ জুলাই ২০২৩ (ইউটিসি)

মন্তব্যের অনুরোধ: নামস্থানগুলোর জন্য সহজ উপনাম তৈরি

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



বাংলা উইকিপিডিয়ায় উল্লেখ ও অনুসন্ধান সহজ করার উদ্দেশ্যে উইকিপিডিয়া নামস্থানের জন্য ইংরেজি wp সক্রিয় করা আছে। বাংলায় টাইপ করার সময় মাঝখানে ইংরেজি টাইপ করা বা দেখা যেমন বিরক্তিকর, তেমনি পুরো নামস্থানের নাম (যেমন- উইকিপিডিয়া/ব্যবহারকারী/মিডিয়াউইকি) লিখে অনুসন্ধানও বিরক্তিকর। যেহেতু সকল ইন্টারনাল উইকির সংযোগগুলো ইংরেজিতে, তাই আমার প্রস্তাবনা হচ্ছে নিম্নোক্ত অনুসারে বাংলা উপনাম বা Aliases তৈরি করা। (প্রক্রিয়া মিডিয়াউইকিতে দেখুন)

নামস্থান প্রস্তাবিত উপনাম
উইকিপিডিয়া
মিডিয়াউইকি
টেমপ্লেট
প্রবেশদ্বার
সাহায্য
বিষয়শ্রেণী বি (যেহেতু কম ব্যবহার প্রয়োজন হয়)
ব্যবহারকারী
‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১১:৫৯, ৯ জুলাই ২০২৩ (ইউটিসি)

মন্তব্য

নামস্থান প্রস্তাবিত উপনাম
উইকিপিডিয়া
মিডিয়াউইকি মি
টেমপ্লেট টে
প্রবেশদ্বার প্র
সাহায্য সা
বিষয়শ্রেণী বি
ব্যবহারকারী ব্য
আলাপ/আলোচনা মূল নামস্থানে "আ", অন্যান্য ক্ষেত্রে নামস্থানের সঙ্গে "আ" (উআ, মিআ, টেআ, প্রআ, সাআ, বিআ, ব্যআ)।
--এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৩:৪৯, ৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
এই প্রস্তাব আরও ভালো। মেহেদী আবেদীন ১৪:৩৬, ৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
@Sbb1413 আপনার প্রস্তাবনাটির বিরোধিতা করছিনা। উপরেও কিছু ভাই কাছাকাছি ধরণের প্রস্তাবনা দিয়েছেন। কিন্তু আমার উদ্দেশ্য ছিল, যথাসম্ভব সংক্ষিপ্ত করা। আর বহুল ব্যবহৃত নামস্থানকে অগ্রাধিকার দেয়া। বিষয়টা হচ্ছে, যিনি জানেন; তিনিই এর ব্যবহার করতে পারবেন। তাই বি/ব নিয়ে বিভেদ হবে বলে মনে করছিলাম না। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৫:১৪, ৯ জুলাই ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বাংলা উইকিসম্মেলন ২০২৪

উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী পরিষদের বৈঠকের আলোচনা সাপেক্ষে আসন্ন ২০২৪ সালে বাংলা উইকিপিডিয়ার ২০ বছরপূর্তি এবং উইকিমিডিয়া বাংলাদেশের ১০ বছরপূর্তি উদযাপন উপলক্ষে উইকিসম্মেলন আয়োজনের প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে সম্প্রদায়ের মতামত আহ্বান করা হচ্ছে। মতামত প্রদান বা জরিপের অংশ নিতে নিচের লিংকে ক্লিক করুন। উল্লেখ্য, জরিপটি গুগল পরিষেবা ব্যবহার করে পরিচালিত।

জরিপে অংশ নিন

জরিপে অংশগ্রহণের মাধ্যমে মূল্যবান মতামত প্রদানের জন্য আপনাকে ধন্যবাদ। — তানভির১৬:২৬, ১০ জুলাই ২০২৩ (ইউটিসি)

টেমপ্লেট আমদানি

{{YYY0s in nationality cinema category header}} টেমপ্লেট আমদানির অনুরোধ রইলো। ব্যবহার এখানে𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ০৬:৫১, ১০ জুলাই ২০২৩ (ইউটিসি)

এই টেমপ্লেটটি অনেকটা জটিল এবং আমি হয়ত সবটা অনুবাদ করতে পারব না। এক অভিজ্ঞ সম্পাদক এর আমদানি/অনুবাদ করতে পারবেন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:১১, ১০ জুলাই ২০২৩ (ইউটিসি)
@BadhonCR:  করা হয়েছে। — তানভির১০:৪৬, ১০ জুলাই ২০২৩ (ইউটিসি)
ধন্যবাদ, তবে ব্যবহারে কিছু সমস্যা দেখাচ্ছে মনে হয়। এছানে দেখুন বিষয়শ্রেণী:ভারতীয় চলচ্চিত্রে ২০১০-এর দশক𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১০:৪৭, ১০ জুলাই ২০২৩ (ইউটিসি)
কেবল আমদানি করলে তো হবে না, এর বেশ কিছু জায়গায় অনুবাদ করা উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৫২, ১০ জুলাই ২০২৩ (ইউটিসি)

এডিটাথন বিষয়ে প্রস্তাবনা

পদ্মশ্রী, পদ্মভূষণ ইত্যাদি পুরস্কারপ্রাপ্ত ২-৩ হাজার উল্লেখযোগ্য ব্যক্তিদের নিবন্ধ নেই। এনাদের নিবন্ধ তৈরিতে এই নিয়ে ৭ দিন/১৪ দিন ব্যাপী এডিটাথন আয়োজন করলে কেমন হয়? Nettime Sujata (আলাপ) ১২:২৯, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)

  •  সমর্থন এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৩:২৩, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
  • বিকল্প প্রস্তাবনা: আরো উপযুক্ত হবে যদি ভারত ও ভারতবর্ষীয় ধর্ম সম্পর্কিত বিষয়বস্তু নিয়ে এক মাসব্যাপী নিবন্ধ প্রতিযোগিতা ও এডিটাথনের আয়োজন করা যায়। সেই প্রতিযোগিতায় পদ্মশ্রী, পদ্মভূষণ ইত্যাদি পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নিবন্ধ নিয়ে একটি অংশ থাকতে পারে। আগস্টে যেহেতু ভারতের স্বাধীনতা দিবস তাই এই প্রতিযোগিতা আগস্ট মাসে করা যেতে পারে। এই প্রতিযোগিতা সফল হলে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতার মতো এটি একটি স্বতন্ত্র প্রতিযোগিতা বা এডিটাথন হয়ে উঠবে বলে আমার বিশ্বাস। মেহেদী আবেদীন ১৪:২৫, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    @মেহেদী ভাইয়ের প্রস্তাবনা  সমর্থন করছি। ≈ ফারহান  «আলাপ» ১৪:২৯, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    @Mehediabedin বিরোধিতা করছিনা, তবে দেশীয় স্বাধীনতা দিবস বোধহয় স্বতন্ত্র প্রতিযোগিতা হয়ে উঠবেনা। অমর একুশে যদিও বাংলাদেশের ঘটনা (আরও পরিষ্কারভাবে বললে পূর্ব পাকিস্তানের ঘটনা); কিন্তু এটা স্বতন্ত্র হওয়ার কারণ- বাংলা ভাষা। দেশ ও জাতির উপরে উঠেই উইকিপিডিয়ার স্বাতন্ত্র তৈরি হয় বলে বিশ্বাস করি। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৫:০৭, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    স্বতন্ত্র না হয়ে উঠতে পারলেও এটা অনেক ভারতীয় উইকিপিডিয়ান আকৃষ্ট করতে সক্ষম হবে ও একটি নিয়মিত প্রতিযোগিতায় পরিণত হওয়ার বড় রকমের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে বাংলাদেশী কিছু উইকিপিডিয়ানও ভারতীয় বিষয়বস্তু নিয়ে কাজ করে থাকেন। মেহেদী আবেদীন ১৫:২৩, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    ধর্ম নিয়ে এডিটাথন করতে চাইলেও করা যায়। তবে আমার মনে হয় এই এডিটাথনে ধর্মের বিষয় না এনে সুজাতা দিদি যা প্রস্তাব করছেন অর্থাৎ পদ্মশ্রী, পদ্মভূষণ ইত্যাদি পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের উপর হওয়া উচিত। বাংলা উইকিপিডিয়ায় সারা বছর জুড়েই ইসলাম, হিন্দু ধর্ম নিয়ে কম-বেশি কাজ হয়। তবে খুব সময়ই এইসব পুরস্কারপ্রাপ্তদের নিয়ে কাজ হয়। ধর্ম নিয়ে এডিটাথন করতে চাইলে এই এডিটাথনের পর কোন এডিটাথন করা যাবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৫, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    আপনি হয়তো বুঝতে পারেননি, অথবা তড়িঘড়ি করে পড়ে উত্তর দিয়েছেন। আবার পড়ে মত দেওয়ার জন্য আহবান করছি। মেহেদী আবেদীন ১৬:২১, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    @Mehediabedin, আপনি আমাকে দ্বিধায় ফেলে দিলেন। আপনি বিকল্প প্রস্তাবনা লিখে সেখানে "ভারত ও ভারতবর্ষীয় ধর্ম সম্পর্কিত বিষয়বস্তু নিয়ে এক মাসব্যাপী নিবন্ধ প্রতিযোগিতা ও এডিটাথনের আয়োজন" করার প্রস্তাবনা দিয়েছেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৮, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    @Mehediabedin তাহলে ভারত উপমহাদেশ নিয়ে আয়োজন করা যায় কিনা চিন্তা করেন, এশীয় মাসের মত। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৮:৩৩, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
  • হ্যাঁ, ১৪-১৫ দিন হলে ভালো হয়। বাংলা উইকিপিডিয়ায় ভারতের শীর্ষ পুরস্কার পাওয়া সিংহভাগ ব্যক্তির নিবন্ধ নেই। এর আওতায় ৫০-১০০টা নিবন্ধ তৈরি হলেই অনেক কিছু। আমার মনে হয় ভারতের স্বাধীনতা দিবসকে লক্ষ্য করে ১ আগস্ট থেকে এডিটাথনটি শুরু করা যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৫:২৭, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
  • হ্যা, ভারতীয় নিবন্ধ নিয়ে কাজ করা যায়। এতে ভারতীয় বাঙালীদের বাংলা উইকিতে সংযুক্ত করা যাবে। আমি দেখলাম কলকাতা বিশ্ববিদ্যালয় বা দিল্লি বিশ্ববিদ্যালয়ের সবগুলো উপাচার্যের নামই ইংরেজি উইকিপিডিয়ায় নাই। তাই শুধু মাত্র ইংরেজি থেকে অনুবাদ নির্ভর না হয়ে কিছু মৌলিক নিবন্ধও করা দরকার। ~~ Deloar Akram (আলাপঅবদানলগ) ১৬:২৮, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    অন্য ভাষা জানা থাকলে ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধ না থাকলেও অন্য ভাষা থেকে অনুবাদ করা যায়। হিন্দি ভাষা জানার জন্য আমি হিন্দি ভাষা থেকেও অনুবাদ করতে পারি। তবে ইংরেজি নিবন্ধ নেই কিন্তু হিন্দি নিবন্ধ আছে এমন ভালো বিষয় আমি এখনও পাইনি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:৫৩, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
    অনুবাদের বড় সুবিধা হল সবকিছু প্রস্তুত, সময়ও কম লাগে। আমার মনে হয় কেবল ভারতীয় বাঙালি বা পশ্চিমবঙ্গের বিষয় নিয়ে নয়, পুরো ভারত নিয়ে আমাদের কাজ করা উচিত হবে। এছাড়া আমাদের হাতের নাগালে আছে সেগুলি আগে আমাদের সম্পন্ন করা দরকার, তারপর ইংরেজি উইকিতে নেই অন্য উইকিতে আছে তা হয়ত খোঁজা যেতে পারে। যাইহোক সেগুলি অন্য আলোচনা। এটা মত মাত্র। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:১০, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
  •  সমর্থন 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৬:৩২, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
  •  সমর্থন কমলাকান্তের দপ্তর (আলাপ) ১৭:০৭, ২৪ জুলাই ২০২৩ (ইউটিসি)
  •  সমর্থন। তবে এই পাতার উপরের দিকের দুটো এডিটাথনের প্রস্তাবের মতো যেন ঝুলে না থাকে। প্রস্তাবকারীকে উদ্যোগ নিয়ে আয়োজন করতে হবে। এটি আয়োজিত হলে আমিও অংশগ্রহণ করবো। Yahya (আলাপ) ১৩:০৯, ২৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
  •  সমর্থন। বাংলা উইকিপিডিয়াতে পদ্ম পুরস্কারপ্রাপ্ত ব্যক্তিদের নিবন্ধ অনেক আগেই তৈরি করা উচিত ছিল। যাই হোক, এই উদ্যোগের সফলতা কামনা করছি।
  •  মন্তব্য
প্রস্তাবের বিষয়ে কিছু মতামত:
এডিটাথন বা অনুবাদ প্রতিযোগিতা স্বাধীনতা দিবস অনুবাদ প্রতিযোগিতা শিরোনামের ব্যনারের অধীনে আয়োজন করা যেতে পারে। প্রতি বছর বিভিন্ন (ভারতীয়) বিষয় নিয়ে কাজ করা যাবে, যেমন - এই বছরের বিষয় হল "পদ্ম পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি"। অল্প সংখ্যক নিবন্ধ মানোন্নয়নের জন্য তালিকাতে রাখা যেতে পারে, মানোন্নয়নের কাজ এবছরের শুরু না করে পরের বছর থেকে করলেই ভাল হবে বলে আমার মনে হয়।
খাঁ শুভেন্দু (আলাপ) ১৭:৪৮, ২৬ জুলাই ২০২৩ (ইউটিসি)
এডিটাথনের পাতা তৈরি হতে দেখলাম। এখানে এডিটাথনের নাম ভারতীয় স্বাধীনতা দিবস এডিটাথন ২০২৩ বা ভারতের স্বাধীনতা দিবসের এডিটাথন ২০২৩ হওয়া উচিত বলে মনে করি কারণ স্বাধীনতা দিবস তো ভারতের একার না বাংলাদেশের ও স্বাধীনতা দিবস আছে। শুধুমাত্র স্বাধীনতা দিবস এডিটাথন নাম দিলে বাংলাদেশের অনেক উইকিপিডিয়ানরাই প্রথমে এটাকে বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত এডিটাথন ভেবে বিভ্রান্ত হবে (যদিও পরে বুঝতে পারবে)। তাই দেশভিত্তিক কোন জাতীয় দিবসের নাম অনুকরণে কোন এডিটাথনের নামকরণ করা হলে সেখানে ওই দেশের নাম উল্লেখ থাকা উচিত বলে মনে করি। উদাহরণস্বরূপ পূর্বে আয়োজিত ভারতের সাধারণতন্ত্র দিবস এডিটাথন উল্লেখযোগ্য। (نقاش) عبد الله ০৪:২৮, ২৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
@Abazizfahad আমারো সেটাই মনে হয়, নাম দেখে বিভ্রান্ত হওয়ার আগেই সংশোধন করলে ভালো হবে। ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ০৫:০৮, ২৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
অবশ্যই এর নাম "ভারতীয় স্বাধীনতা দিবস এডিটাথন ২০২৩" হওয়া উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৪৮, ২৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
সমর্থন ভারতীয় হওয়া উচিত। —মহাদ্বার আলাপ ০৭:৪৩, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)
সমর্থন। পদ্মভূষণপ্রাপ্ত ব্যক্তিদের নামে নিবন্ধ প্রয়োজন। —মহাদ্বার আলাপ ০৭:৪৩, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

বিষয়শ্রেণীর শিরোনামে থাকা "completed" শব্দটির অর্থ

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ#বিষয়শ্রেণীর শিরোনামে থাকা "completed" শব্দটির অর্থআফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৫, ২০ জুলাই ২০২৩ (ইউটিসি)

বিদ্যালয় vs উচ্চ বিদ্যালয়

আমাদের দেশের উচ্চ বিদ্যালয়ে ১১-১২ পড়ানো হয়না! উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা_ও_অনুবাদ#বিদ্যালয়_vs_উচ্চ_বিদ্যালয়!! একটি প্রস্তাবনা রয়েছে এখানে। ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ০২:৩৭, ৩০ জুলাই ২০২৩ (ইউটিসি)

Geosynchronous

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ#Geosynchronous. এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৬:১৬, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

বাংলাদেশী মহাকাশ কর্মসূচি

সম্প্রতি আমি পশ্চিমবঙ্গ-ভিত্তিক মিডিয়া বাংলাহান্ট থেকে খবর পেয়েছি যে ভারতের চন্দ্রযান-৩ মহাকাশযানের অনুরূপ বাংলাদেশও চাঁদে মহাকাশযান পাঠাবে।[১] সুতরাং, আমাদের বাংলাদেশী মহাকাশ কর্মসূচি নিবন্ধটি তৈরি করা উচিত, যেখানে বঙ্গবন্ধু-১ ও প্রস্তাবিত ফেমটো চন্দ্র মহাকাশযানের উল্লেখ থাকবে। উইকিছুটিতে আছি বলে আমি এখন তা করতে পারছি না। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:০০, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

আমি সময়-সুযোগ পেলে বিবেচনা করবো। অথবা অন্য কোনো উইকিপিডিয়ান উদ্যোগ নিতে পারেন। মেহেদী আবেদীন ১০:০৫, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আমি পাতাটি তৈরি করে ফেলেছি। আপনি চাইলে এতে সম্পাদনা করতে পারেন। --এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৩৫, ১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

তথ্যসূত্র:

সায়েন্স বী নামক পাতাটি পুনঃপ্রকাশ প্রসঙ্গে

অতিসম্প্রতি বিবিসি চ্যানেলে "সায়েন্স বী" নামক বিজ্ঞান প্লাটফর্মের একটি সংবাদ দেখতে পাই। এরপর বেশ কিছু তথ্য অনুসন্ধান করে ইচ্ছাপোষণ করি "সায়েন্স বী" নিয়ে উইকিপিডিয়ায় একটি পাতা তৈরি করা যেতে পারে।

কিন্তু সায়েন্স বী নামক পাতাটি পূর্বে উল্লেখযোগ্য নয় বলে অপসারণ করা হয়েছিল৷ অপসারণ করা হয়েছে প্রায় ২ বছর আগে৷ কিন্তু এই প্লাটফর্মটিকে নিয়ে বাংলাদেশের প্রথম আলো, ডেইলি স্টার, দৈনিক ইত্তেফাক, কালের কণ্ঠ, বিজনেস স্ট্যান্ডার্ড, ইউএনবি, আরটিভি, ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস সহ উল্লেখযোগ্য সকল পত্রিকা বিস্তারিত তথ্য সহ সংবাদ প্রকাশ করেছে। এর পাশাপাশি সর্বশেষ সময় টিভি এবং বিবিসি নিউজ বাংলাতেও প্লাটফর্মটিকে নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। এর পাশাপাশি কিছু দিন পূর্বে এটি বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ "Diana Award 2023" লাভ করেছে৷ এর আগেও সংস্থাটি বিভিন্ন মর্যাদাপূর্ণ পুরষ্কারে ভূষিত হয়েছে। পাশাপাশি দেশের সবচেয়ে বড় বিজ্ঞান ওয়েবসাইটটিও তাদের তৈরি। যা সংবাদ পত্রে প্রকাশিত তথ্য অনুযায়ী প্রমাণিত৷ সংস্থাটির উল্লেখযোগ্যতা প্রমাণে উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী এগুলো যথেষ্ঠ বলে বিবেচনা করি। প্রশাসকগণ পুনরায় পাতাটি ফিরিয়ে আনলে ভালো হবে বলে বিশ্বাস। Nowshin Nishi10 (আলাপ) ০৮:০৫, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)

@Nowshin Nishi10 সুধী!! এর আগের অপসারণ প্রস্তাবনায় আমি অংশগ্রহণ করেছিলাম। যাইহোক ডায়না পুরস্কার দেওয়া হয়েছে এক ব্যক্তিকে, যিনি সায়েন্স বী প্রতিষ্ঠা করেছেন। আর এই পুরস্কারটি পেলে সেই ব্যক্তি বা সংগঠন উইকিপিডিয়ার জন্য উল্লেখযোগ্য হয়ে উঠবেনা, এই পুরস্কারটি মূলত তরুণ-যুবক-শিশুদের উৎসাহ প্রদানের জন্য দেওয়া হয়। তবে সায়েন্স বী সম্পর্কে ভালো কিছু নিউজ আপনি উপরে সংযুক্ত করেছেন, নিউজগুলো দেখে আমি খুশি হয়েছি, নিবন্ধটি উল্লেখযোগ্য হতে পারে। আপনি এইখানে সায়েন্স বী ক্লিক করে আপনার নিবন্ধটি প্রস্তুত করে এখানে জমা দিন অথবা একজন প্রশাসককে দেখান, আশা করি সে একটি ভালো মন্তব্য বা পরামর্শ দিয়ে সাহায্য করতে পারবে। ~ Deloar Akram (আলাপঅবদানলগ) ০৯:৫২, ৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)
সুপ্রিয় উইকিপিডিয়ান আপনার আগ্রহের জন্যে ধন্যবাদ। নিবন্ধটি পুনরুদ্ধার করে আপনার খেলাঘরে (ব্যবহারকারী:Nowshin Nishi10/খেলাঘর) স্থানান্তরিত করে দিয়েছি। নিবন্ধটির মানোন্নয়ন করুন। অত:পর আপনার যোগ করা তথ্যে নিবন্ধটি উল্লেখযোগ্য হলে আমরা মূল নামস্থানে ফিরিয়ে আনবো। ফেরদৌস১২:০৪, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আপনাকে ধন্যবাদ। আমি নিয়ম মোতাবেক খেলাঘর থেকে নিবন্ধটি হালনাগাদ এবং প্রয়োজনীয় পরিবর্তন সম্পাদন করেছি। আপানদের সুচিন্তিত মতামতের অপেক্ষায় রইলাম। Nowshin Nishi10 (আলাপ) ০৬:২১, ৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আপনার নিবন্ধটি মূল নামস্থানে স্থানান্তরিত করা হয়েছে। ফেরদৌস১৬:৫৩, ৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)

উইকিপিডিয়া:ভারতীয় স্বাধীনতা দিবস এডিটাথন ২০২৩

উইকিপিডিয়া:ভারতীয় স্বাধীনতা দিবস এডিটাথন ২০২৩ অনুষ্ঠিত হতে চলেছে, ১লা আগস্ট থেকে। সকলের যোগদান একান্ত কাম্য। Nettime Sujata (আলাপ) ০৭:০৫, ৩০ জুলাই ২০২৩ (ইউটিসি)

গ্রোথ দলের নিউজলেটার #২৭

গ্রোথ দলের ২৭তম নিউজলেটারে আপনাকে স্বাগতম! অনুবাদে সহায়তা করুন

গ্রোথ দলের বার্ষিক পরিকল্পনা

আমরা জুলাই ২০২৩ - জুন ২০২৪ সময়সীমার মধ্যে আমাদের বার্ষিক পরিকল্পনা তৈরি করেছি।

এই বছরে আমাদের প্রথম প্রকল্প হবে সম্প্রদায় কনফিগারেশন ২.০, যা উচ্চতর অধিকারবিশিষ্ট অবদানকারীদের স্বচ্ছভাবে সহায়তা করবে যেন তারা অন-উইকি কাজগুলো সহজে কনফিগার করতে পারে।

এরপরে আমরা নিম্নোক্ত প্রকল্পগুলোর একটি নিয়ে এগিয়ে যাব:

  • নিবন্ধ তৈরি: এই প্রকল্পের লক্ষ্য হলো নতুন অবদানকারীদের নতুন নিবন্ধ তৈরির ক্ষেত্রে আরো ভালোভাবে নির্দেশনা দেয়া। নতুন পাতা পর্যালোচনাকারীদের কাজ কমানোও এর অন্যতম উদ্দেশ্য।
  • সম্পাদনা-ব্যতীত অংশগ্রহণ: এই প্রকল্পের লক্ষ্য কম ঝুঁকিপূর্ণ উপায়ে পাঠকদের উইকিপিডিয়ার প্রতি আকৃষ্ট করা যেন উইকিমিডিয়া আন্দোলনে আরো পাঠকগণ যুক্ত হয়।

এই সকল প্রকল্প নিয়ে আপনার ভাবনা জানান আমাদেরকে উক্ত প্রকল্পের আলাপ পাতায়, বা গ্রোথের বার্ষিক পরিকল্পনার আলাপ পাতায়

পরামর্শকৃত সম্পাদনা

নতুন "একটি ছবি যুক্ত করুন" অনুচ্ছেদ-ভিত্তিক কাজ

আমরা নতুন অনুচ্ছেদ-ভিত্তিক “একটি ছবি যুক্ত করুন” কাঠামোবদ্ধ কাজ গ্রোথের পাইলট উইকিতে (আরবি, বাংলা, চেক, ও স্প্যানিশ) চালু করেছি। এই কাজটি উইকিপিডিয়া জুড়ে কাঠামোবদ্ধ উপাত্ত প্রকল্পের অংশ ছিল। আমরা সম্পাদনাগুলো দেখছি এবং সম্প্রদায়ের মতামতকে গুরুত্বের সাথে নিচ্ছি।

পরামর্শকৃত সম্পাদনায় বর্তমানে নতুন ভাষা-নির্বিশেষে বিষয়ের শ্রেণিবিভাগ যুক্ত হয়েছে। এই পরিবর্তনের আওতায় আছেন ইংরেজি ছাড়া অন্য ভাষার উইকিপিডিয়ার ব্যবহারকারীরা। নবাগতরা এখন কাজের পরামর্শের ক্ষেত্রে আরো বৈচিত্র্যময় পরামর্শ পাবেন। আগে ইংরেজি উইকিপিডিয়া বিষয় নির্বাচনের ক্ষেত্রে ব্যবহৃত হতো। পরিবর্তনটি ধীরে ধীরে হচ্ছে কারণ বিষয়ের তালিকা ফাঁকা হয়ে গেলে পুনরায় ফলাফল প্রদর্শিত হয়ে থাকে। গবেষণা দল কয়েক মাসের মধ্যেই এর প্রভাব নিয়ে কাজ করবে। [১]

আগস্টের ১ তারিখ হতে এই সকল নতুন উইকিপিডিয়া "একটি লিঙ্ক যুক্ত করুন" বৈশিষ্ট্যটি লাভ করবে:

মেন্টরশিপ

গ্রোথ দল নবাগতদের জন্য মেন্টরশিপ প্রোগ্রাম চালু করার জন্য বিভিন্ন বৈশিষ্ট্য যুক্ত করেছে। প্রত্যেক নবাগত একজন স্বেচ্ছাসেবক মেন্টরকে পান যিনি উৎসাহ দেন এবং প্রশ্নের উত্তর দেন। সম্প্রদায় এই মেন্টরশিপ পদ্ধতি গঠন করতে পারে বা যুক্ত হতে পারেন বিশেষ:মেন্টর_পরিচালনা পাতার মাধ্যমে। এই মেন্টরশিপ পদ্ধতি বিশেষ:গ্রোথ_কনফিগারেশন_সম্পাদনা পাতার মাধ্যমে সম্পাদনা করা যায়।

মেন্টরশিপ আরো সম্প্রদায়ে যুক্ত হচ্ছে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের ডেটা সাইন্টিস্ট মেন্টরশিপের প্রভাব দেখবেন। আমরা স্প্যানিশ এবং ইংরেজি উইকিপিডিয়ায় এর প্রভাব দেখব। [২]

গ্রোথ দল সিঙ্গাপুরে অনুষ্ঠেয় উইকিম্যানিয়া ২০২৩-এ উইকিপিডিয়ায় নতুন অবদানকারীদের মেন্টরিং শীর্ষক সেশন নেবে। কর্মশালার অংশগ্রহণকারীরা গ্রোথের মেন্টরশিপ বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করবেন।

ইতিবাচক প্রেরণা

আমরা শীঘ্রই ইতিবাচক প্রেরণা প্রকল্পের তিনটি অংশের সম্পূর্ণ পরীক্ষালব্ধ বিশ্লেষণের ফলাফল তুলে ধরব। বর্তমানে, নতুন অবদানের প্রভাব, পরবর্তী ধাপে গমন, এবং ব্যক্তিগতকৃত প্রশংসা পাইলট উইকিতে ক/খ পরীক্ষণের মধ্যে আছে।

এর মধ্যে ব্যক্তিগতকৃত প্রশংসা প্রকল্পের গুরুত্বপূর্ণ নির্দেশকসমূহ প্রকাশিত হয়েছে। যদিও বর্তমানে আমাদের প্রাপ্ত নমুনাক্ষেত্র ছোট, তবুও ফলাফল আশাব্যঞ্জক। এই ফলাফলে দেখা গেছে যে মেন্টরগণ বিজ্ঞপ্তি পেয়ে প্রশংসাযোগ্য পরামর্শগ্রহীতাদের দেখছেন।

গ্রোথ আইপি সম্পাদনার পরিবর্তনে ভূমিকা রাখে

গ্রোথ দল বর্তমানে আইপি সম্পাদনা: প্রাইভেসি উন্নয়ন ও ক্ষতি দমন নিয়ে কাজ করছে। এটা এমন একটা প্রকল্প যা একাধিক ফাউন্ডেশনের দলকে নিয়ে এগোচ্ছে। গ্রোথ দল দুটি মূল ক্ষেত্রে এই সকল সাময়িক অ্যাকাউন্টের কথা ভাবছে দুটি দিক থেকে:

  • লগ-আউট হওয়া ব্যবহারকারীর অভিজ্ঞতা, যিনি একজন সাময়িক অ্যাকাউন্টধারীতে পরিণত হয়েছেন,
  • গ্রোথের সম্প্রসারণ ও বৈশিষ্ট্য পরিবর্তন করা, যেন সেগুলো সাময়িক অ্যাকাউন্টের ক্ষেত্রেও কাজ করে। [৩]

সম্প্রদায় কনফিগারেশন ২.০

আমরা এখনো সম্প্রদায় কনফিগারেশন ২.০ প্রকল্পের প্রাথমিক ধাপে আছি:

  • আমরা উইকিমিডিয়া ফাউন্ডেশনের অভ্যন্তরীণ প্রয়োজনগুলো গুছিয়ে নিচ্ছি, সম্প্রদায়ের মতামতসহ। [৪]
  • আমরা নকশার উন্নয়ন নিয়ে অনুসন্ধান শুরু করেছি। [৫]
  • আমরা একইরকম সরঞ্জামগুলো পর্যালোচনা করছি যা অন্যান্য ক্ষেত্রে বিদ্যমান। [৬]

গ্রোথ দলের নিউজলেটার প্রস্তুত করেছে গ্রোথ দল এবং বার্তা রেখেছে বটমতামত দিনসাবস্ক্রাইব বা আনসাবস্ক্রাইব করুন

Announcement of Train the Trainer 2023 and Call for Scholarship

Dear all,

We are excited to announce the reactivation of the Train the Trainer (TTT) initiative by CIS-A2K in 2023. TTT aims to empower Indian Wikimedians like you with essential skills to support Wikimedia communities effectively. Through this program, we seek to enhance your capacity, encourage knowledge sharing, identify growth opportunities, and enable a positive impact on the communities you serve. The scholarship application period is from ‘‘‘1st to 14th August 2023’’’. Unfortunately, we regretfully cannot consider applications from non-Indian Wikimedians due to logistical and compliance-related constraints. The event is scheduled for the end of September or the beginning of October 2023, and final dates and venue details will be announced soon. We encourage your active participation in TTT 2023 and welcome you to apply for scholarships via the provided form.

For inquiries, please contact us at a2K@cis-india.org or nitesh@cis-india.org. We look forward to your enthusiastic involvement in making Train the Trainer 2023 a resounding success!

Regards, Nitesh (CIS-A2K)

Although I may not participate in this initiative, I'm glad that it will enhance the Wikimedia movement in India. --এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:১৫, ২ আগস্ট ২০২৩ (ইউটিসি)

Apsis

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ#Apsis. এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৫৬, ২ আগস্ট ২০২৩ (ইউটিসি)

আসানসোল ও দুর্গাপুরের জন্য ফটোট্যুরের প্রস্তাব

প্রজেক্ট কড়িকাঠ বা কড়িকাঠ প্রকল্পের সদস্যদের meta:Talk:Project Korikath#Asansol and Durgapur পাতায় আমন্ত্রণ জানানো হয়েছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৯:২৭, ৬ আগস্ট ২০২৩ (ইউটিসি)

@Sbb1413 আমি ঠিক বুঝিনি। এই প্রকল্পের সদস্যদের পাতাটি পড়ার আমন্ত্রণ জানিয়েছেন? Yahya (আলাপ) ২০:০৫, ৬ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@Sbb1413, দাদা, আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার আলোচনাসভাকে উক্ত প্রকল্পের প্রচারণার জন্য ব্যবহার করা উচিত নয় (আমাকে ভারতবিরোধী ভাববেন না, বাংলাদেশের ক্ষেত্রেও একই বক্তব্য)। যদিও বাংলা উইকির ২-১ জন ওখানে অবদান রাখেন, তবে উক্ত প্রকল্পের সাথে বাংলা উইকিপিডিয়ার কোন সম্পর্ক নেই। উক্ত প্রকল্প তৈরিকারী ও সহ-তৈরিকারী তাদের ঘৃণ্য অফ উইকির আচরণ ও কর্মকাণ্ডের কারণে বাংলা উইকিপিডিয়ায় ইতোমধ্যে অসীমভাবে বাধাপ্রাপ্ত। আপনি যদি এমনদের প্রকল্পে অংশ নিতে চান, আমি মনে করি তা একান্ত আপনার ব্যক্তিগত ব্যাপার। তবে বাংলা উইকিতে এমনদের প্রকল্প প্রচারে আমি বিরোধিতা করছি।
উক্ত প্রকল্পের অংশ নয় এমন, উক্ত প্রকল্পের বাইরে, আপনি যদি আলাদাভাবে দলগত বা নিজস্বভাবে ফটোট্যুর বা অন্য কিছুর আয়োজন করতে চান, আপনাকে আমি তা প্রচারে বাংলা উইকিপিডিয়ার এই আলোচনাসভা ব্যবহারে স্বাগত জানাই। এছাড়া আপনি চাইলে পশ্চিমবঙ্গ ব্যবহারকারী দলের সাহায্য চাইতে পারেন, তাদের সাথে জড়িত হয়ে ছবি নিয়ে কাজ করতে পারেন, এই জন্য আপনি চাইলে Bodhisattwa-এর সাথে যোগাযোগ করতে পারেন। তারা বহু বছর ধরে পশ্চিমবঙ্গ ও ভারত নিয়ে কাজ করছে। ধন্যবাদ। আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪০, ৬ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আমি এই আলোচনাসভা পাতা থেকে কড়িকাঠ প্রকল্পের নাম শুনলেও বাংলা উইকিপিডিয়ায় প্রকল্পটির প্রতিষ্ঠাতাদের কর্মকাণ্ড সম্পর্কে আমার তেমন জ্ঞান নেই। যেহেতু এই পাতাটি অনেক সক্রিয়, সেহেতু আমি এই পাতাকে উক্ত প্রকল্পের প্রচারণার জন্য ব্যবহার করেছি। এরকম কাজ অন্যায়মূলক হলে আমি আপনার কাছে ক্ষমা প্রার্থনা করছি, এবং দরকার হলে আমি এই প্রকল্প ত্যাগ করে অন্য কোনো প্রকল্পে অংশগ্রহণ করব। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৬:১২, ৭ আগস্ট ২০২৩ (ইউটিসি)

অংশ নিন: উইকিপিডিয়া:ভারতীয় স্বাধীনতা দিবস এডিটাথন ২০২৩। এই প্রতিযোগিতার উদ্দেশ্য পদ্ম পুরস্কার এবং ভারতরত্ন খেতাব প্রাপ্তদের জীবনী নিয়ে বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ তৈরি করা। আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫০, ৬ আগস্ট ২০২৩ (ইউটিসি)

সময় লেখার নিয়ম

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


যদিও বাংলা উইকিপিডিয়ায় তারিখকে সাধারণত দিন/মাস/বছর আকারে লেখা হয়, কিন্তু সময়কে কীভাবে লেখা যায়? ২৪-ঘণ্টার ঘড়ি ব্যবহার করলে সময় লেখার কোনো সমস্যা থাকে না, কিন্তু খুব কমসংখ্যক বাংলাভাষী এটি বুঝতে পারবেন (বাংলা উইকিপিডিয়ার স্বাক্ষরে সময়কে এভাবে লেখা হয়)। ১২-ঘণ্টার ঘড়ির ক্ষেত্রে ইংরেজিতে সময়ের পরে AM/PM যোগ করা হয় এবং বাংলায় সময়ের আগে "ভোর", "সকাল", "দুপুর", "বিকাল"/"বিকেল", "সন্ধ্যা"/"সন্ধ্যে", "রাত্রি"/"রাত", ইত্যাদি যোগ করা হয়। তবে এর জন্য আমাদের এই "ভোর", "সকাল", "দুপুর", "বিকাল"/"বিকেল", "সন্ধ্যা"/"সন্ধ্যে", "রাত্রি"/"রাত", ইত্যাদির নির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করতে হবে। তবে "মধ্যাহ্ন" ও "মধ্যরাত্রি"-র সংজ্ঞা নির্দিষ্ট (২৪-ঘণ্টার ঘড়িতে যথাক্রমে ১২:০০ ও ০০:০০)। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১১:১১, ১৮ জুলাই ২০২৩ (ইউটিসি)

বাংলায় কখনো কখনো সময়ের আগে "সোয়া"/"সওয়া", "সাড়ে", "পৌনে", ইত্যাদি যোগ করা হয় (সওয়া ২টো, সাড়ে ৩টে, পৌনে ৬টা), তবে আমি বাংলা উইকিপিডিয়ায় এসব শব্দ ব্যবহারের বিপক্ষে (২:১৫, ৩:৩০, ৫:৪৫)। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১১:২৩, ১৮ জুলাই ২০২৩ (ইউটিসি)
১২ ঘন্টা ঘড়িতে
AM = পূর্বাহ্ণ
PM = অপরাহ্ণ
ব্যবহার করা যেতে পারে। বাংলাদেশের পঞ্চম শ্রেণির গণিত বইয়ের ১৩৯ পৃষ্ঠায় এভাবে দেওয়া আছে।[৭] 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৮:০৯, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
ধন্যবাদ, তবে বাংলার ক্ষেত্রে "পূর্বাহ্ণ" বা "অপরাহ্ণ" সময়ের আগে যোগ করতে হবে, যা ইংরেজির ঠিক উল্টো‌। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৮:৩০, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি)

103.145.74.152 (আলাপ) ১৫:০৮, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি) যেহেতু উইকিপিডিয়া একটি আন্তর্জাতিক মাধ্যম। এখানে আন্তর্জাতিক সময় ব্যবহার করাই শ্রেয় হবে

@03.145.74.152: "আন্তর্জাতিক সময়" বলতে আপনি কী বোঝাতে চেয়েছেন? আমি উইকিপিডিয়ায় ব্যবহৃত সময় অঞ্চল নিয়ে আলোচনা করছি না এবং আন্তর্জাতিক মাধ্যম হিসেবে উইকিপিডিয়া অবশ্যই সর্বজনীন সমন্বিত সময় ব্যবহার করবে। বরং উইকিপিডিয়ায় সময়কে কীভাবে লিখতে হবে এই নিয়ে আমি আলোচনা করছি। আমি আগেই বলেছি, ১২-ঘণ্টার ঘড়ির ক্ষেত্রে সময় লেখার সময় ইংরেজিতে সময়ের পরে AM/PM যোগ করা হয় (7:30 AM, 2:15 PM) এবং বাংলায় সময়ের আগে "ভোর", "সকাল", "দুপুর", "বিকাল"/"বিকেল", "সন্ধ্যা"/"সন্ধ্যে", "রাত্রি"/"রাত", ইত্যাদি যোগ করা হয় (সকাল ৭:৩০, দুপুর ২:১৫)। কিন্তু সমস্যা হলো যে আমাদের এই "ভোর", "সকাল", "দুপুর", "বিকাল"/"বিকেল", "সন্ধ্যা"/"সন্ধ্যে", "রাত্রি"/"রাত", ইত্যাদির নির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করতে হবে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৩০, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
আমি ইংরেজি উইকিপিডিয়ায় অবশ্য এদের সংজ্ঞা পেয়েছি, কিন্তু এগুলি ডিগ্রি এককে আছে। আমি এদের ঘণ্টা এককে রূপান্তরিত করছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৪৪, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
ঘণ্টা এককে রূপান্তরিত করা হয়েছে এবং আমার হিসেব অনুযায়ী (সব ২৪-ঘণ্টার ঘড়িতে),
ভোর/ঊষা (dawn): ৪:৪৫–৬:০০
সকাল (morning): ৬:০০–১২:০০
দুপুর/মধ্যাহ্ন (noon/midday): ১২:০০
বিকাল/বিকেল/অপরাহ্ণ (afternoon/evening): ১২:০০–১৮:০০
সন্ধ্যা/সন্ধ্যে (dusk): ১৮:০০–১৯:১৫
রাত্রি/রাত (night): ১৭:০০–৪:৪৫
এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:০৬, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি)
উল্লেখ্য, আমি মধ্যাহ্ন অর্থে "দুপুর" শব্দটি ব্যবহার করেছি, যা জ্ঞানেন্দ্রমোহন দাসের বাঙ্গালা ভাষার অভিধানশৈলেন্দ্র বিশ্বাসের বাংলা-ইংরেজি অভিধান-এর সঙ্গে সঙ্গতিপূর্ণ, বিশেষত "দুপুর" শব্দটি সংস্কৃত "দ্বিপ্রহর" (দেবনাগরী: द्विप्रहर) থেকে এসেছে, যা মধ্যাহ্নকেই বোঝায়। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:৪০, ১৯ জুলাই ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

Reminder for TTT Scholarship and announcement about Event dates

Dear all,

We wanted to remind you about the Scholarship form for the Train the Trainer 2023 program and also provide you with the event dates. We encourage you to apply for scholarships to participate in Train the Trainer 2023, as it offers a valuable opportunity for you to actively contribute to your language communities. The scholarship form is accessible here, and the submission window will remain open until 14th August 2023. If you are genuinely interested in promoting knowledge sharing and community empowerment, we strongly encourage you to fill out the form. (Please note that we won't be able to consider applications from Wikimedians based outside of India for TTT 2023.)

The Train The Trainer program will take place on 29th, 30th September, and 1st October 2023. This program provides you an opportunity to enhance your leadership and community-building skills. Thank you for your attention. — MediaWiki message delivery (আলাপঅবদান) ১০:৫৪, ৮ আগস্ট ২০২৩ (UTC) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সুধী,

যারা ভারতে বাস করেন এমন উইকিপিডিয়া সম্পাদক, পূর্বে কখনো সি আই এস আয়োজিত ট্রেন দা ট্রেনার ২০২৩ নেতৃত্ব এবং সম্প্রদায়-নির্মাণের দক্ষতা বিষয়ক প্রোগ্রামটি যোগ দেন নি, তাদের জন্য ট্রেনিং, যাতায়াত, থাকা ইত্যাদির জন্য যে স্কলাশিপের সুযোগ আছে তার ফর্ম [Train-The-Trainer 2023 Scholarship Form]। আবেদন করার অন্তিম তারিখ ১৪ আগস্ট ২০২৩। এই ট্রেনিংটি তিনদিনের, ২৯,৩০ সেপ্টেম্বর এবং ১ অক্টোবর ২০২৩। সুমিতা রায় দত্ত (আলাপ) ১৭:০০, ১০ আগস্ট ২০২৩ (ইউটিসি)

খসড়া নামস্থান কবে চালু হবে?

খসড়া নামস্থান চালুর পক্ষে মত আসলেও এখনো চালু করা হয়েছে কিনা তা নিয়ে সংশয় বিদ্যমান। —মহাদ্বার আলাপ ১৩:৪৪, ১১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

@Greatder: এর জন্য আপনি উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা পাতায় পূর্ববর্তী "খসড়া নামস্থান" আলোচনা বন্ধ করার অনুরোধ করুন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:০৩, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আলোচনা এক অনুচ্ছেদে সীমাবদ্ধ রাখুন। পাতার শুরুতে আলোচনা চলমান —শাকিল (আলাপ · অবদান) ১৪:২২, ১৮ আগস্ট ২০২৩ (ইউটিসি)

উইকিপিডিয়া বই ব্যবস্থা বন্ধকরণ

সম্প্রতি বিভিন্ন সমস্যার জন্য ইংরেজি উইকিপিডিয়ার "উইকিপিডিয়া বুকস" ব্যবস্থাটি বন্ধ করা হয়েছে (দেখুন Wikipedia:Books)। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় অনুরূপ "উইকিপিডিয়া বই" ব্যবস্থাটি এখনও আছে, এবং আমার মতে বাংলা উইকিপিডিয়ার বইয়ের ক্ষেত্রেও ইংরেজি উইকিপিডিয়ার মতোই সমস্যা হবে। সুতরাং আমাদের উইকিপিডিয়ার "উইকিপিডিয়া বই" ব্যবস্থাটিও বন্ধ করা উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৩:০৮, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

অবশ্য ইংরেজি উইকিপিডিয়ার মতো সমস্যা না হলে বাংলা উইকিপিডিয়ার বই ব্যবস্থাটি বজায় রাখা যেতে পারে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৩:১৭, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ায় "বই:" নামে কোন আলাদা নামস্থান নেই, তাই সমস্যা ইংরেজির অনুরূপ তা বলা যাবে না। তবে বিদ্যমান বই প্রস্তুতকারক সরঞ্জামটি অপ্রয়োজনীয়। এটি বাদ দেওয়া যেতে পারে, অনেক উইকিতেই এটা করা হয়েছে —শাকিল (আলাপ · অবদান) ১৩:৩৫, ৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

উত্তোলিত রেলপথ

এটা হয়তো নিবন্ধটির আলাপ পাতাতেই লেখা উচিত ছিলো। কিন্তু আলাপ পাতায় ব্যবহারকারীদের সাড়া পাওয়া যায়না বিধায় এখানে লিখছি। উত্তোলিত রেলপথ নামটি খুব দুর্বোধ্য ও যান্ত্রিক একটি নাম। অথচ গণমাধ্যমে এর জন্য সহজ ও শ্রুতিমধুর নাম "উড়াল রেলপথ" ইতিমধ্যে প্রচলিত (এটি একটি উল্লেখযোগ্য উদাহরণ)। অন্যদিকে উত্তোলিত রেলপথ সম্পূর্ণ অপ্রচলিত একটি নাম। তাই নিবন্ধটিকে উড়াল রেলপথ নামে স্থানান্তরের প্রস্তাব করছি। মেহেদী আবেদীন ১০:৫৩, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

  •  সমর্থন। এলিভেটেড? এক্ষেত্রে বাংলাদেশে উত্তোলিত ব্যবহৃত না হয়ে উড়াল ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, উড়াল সড়ক, উড়াল সেতু, উড়ালপথ ইত্যাদি। একইভাবে উড়াল রেলপথ। ≈ MS Sakib  «আলাপ» ১১:২১, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থনপরিভাষা ও অনুবাদ পাতায় আমি আগেই বলেছি যে নির্ভরযোগ্য উৎস দ্বারা ব্যবহৃত সুপরিচিত বাংলা নামকে নিবন্ধের নাম হিসেবে ব্যবহার করা উচিত। না পাওয়া গেলে ইংরেজি নাম ব্যবহার করা যেতে পারে। কয়েকদিন আগে আমি নির্ভরযোগ্য উৎস যাচাই করে elevator নিবন্ধের নাম লিফট রেখেছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৯:০৭, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থন মোঃ মারুফ হাসান (আলাপ) ০১:১৫, ২২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থনকমলাকান্তের দপ্তর (আলাপ) ০৫:৩৫, ২২ আগস্ট ২০২৩ (ইউটিসি)

আমার মনে হয় যথেষ্ট সমর্থন পাওয়া গেছে। প্রশাসক হিসেবে @MdsShakil: কে পাতাটি যথোপযুক্ত শিরোনামে স্থানান্তর করার জন্য আহবান করছি। মেহেদী আবেদীন ০৯:০৮, ২৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 স্থানান্তর করা হয়েছে। সুস্পষ্ট ঐকমত্য। অতিরিক্ত আলোচনার প্রয়োজন নেই। Yahya (আলাপ) ১১:২৬, ২৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)

প্রধান পাতায় ডেঙ্গুর তথ্য হালনাগাদ সম্পর্কে প্রস্তাবনা

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সূধীগণ, করোনা মহামারীর সময় বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় করোনা আক্রান্ত এবং করোনায় মৃত ব্যক্তিদের তথ্য হালনাগাদ করা হতো৷ এখন ডেঙ্গুর প্রকোপের সময় এমন কিছু করা যায় কিনা।১৭:০০, ২৬ জুলাই ২০২৩ (ইউটিসি) সাজিদ ১৭:০০, ২৬ জুলাই ২০২৩ (ইউটিসি)

মৃদু বিরোধীতা ২০২০এর শেষের দিকে আর করোনার তথ্যও হালনাগাদ হতো না। আর ডেঙ্গু তো বাঙালির চিরসঙ্গী! —মহাদ্বার আলাপ ০৭:৪৫, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ভালো নিবন্ধ পাতার মোবাইল সংস্করণ

উইকিপিডিয়া:ভালো নিবন্ধ পাতাটি মোবাইল সংস্করণে প্রদর্শনের অনুপযোগী। মনে হচ্ছে টেমপ্লেটগত সমস্যা আছে। সমস্যাটি সমাধানের অনুরোধ রইলো। 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১৭:৪৩, ২৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)

আফতাব ভাই ঠিক করেছেন। Yahya (আলাপ) ০৭:৪৭, ২৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)

Escalator

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ#Escalator আলোচনায় আপনাদের আমন্ত্রিত করা হয়েছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৪৯, ১৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

হিন্দুধর্ম সম্পর্কিত অনলাইন এডিটাথনের প্রস্তাব

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



বাংলা উইকিপিডিয়ায় হিন্দুধর্ম সম্পর্কিত উল্লেখযোগ্য পরিমান নিবন্ধ রয়েছে। তবে এগুলো স্বয়ংসম্পূর্ণ নয়। উইকিপ্রকল্প হিন্দুধর্মের আওতায় নতুন নিবন্ধ তৈরি ও অনুবাদের জন্য শারদীয় দুর্গাপূজাকে কেন্দ্র করে একটি শরৎকালীন অনলাইন এডিটাথনের প্রস্তাব রাখছি। হিন্দুধর্ম সম্পর্কিত ইতোমধ্যে তৈরিকৃত নিবন্ধসমূহের মান উন্নয়নও এডিটাথনে অন্তর্ভুক্ত করা হবে। 𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ০৬:২৯, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

 সমর্থন। আগের নিবন্ধগুলোর মানোন্নয়নেরও ব্যবস্থা করা উচিত। --Ifteebd10 (আলাপ) ১১:৩৫, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থন। ≈ MS Sakib  «আলাপ» ১২:৪৩, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থন। সমস্ত অক্টোবর জুরে করা হোক Robin Saha. (আলাপ🎙/ ই-মেইল ) ১৩:০৮, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থনফারহান  «আলাপ» ১৬:২৪, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থন। করা যায়। Nettime Sujata (আলাপ) ০২:১৫, ২২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থন। অগ্ৰীম শারদীয় শুভেচ্ছা.কমলাকান্তের দপ্তর (আলাপ) ০৫:৩৫, ২২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
দৃঢ় সমর্থন – হিন্দুধর্ম নিয়ে অবশ্যই এডিটাথন আয়োজন করা উচিত। বিশেষ:আবশ্যিক পাতাসমূহ পাতায় হিন্দুধর্ম সম্পর্কিত একাধিক লাল সংযোগ আছে। আমার তরফ থেকে আসন্ন দুর্গাপূজার অগ্রিম শুভেচ্ছা। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১২:৩৫, ২২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
 সমর্থন। দারুণ উদ্যোগ। শুভকামনা রইলো। Preetidipto.21 (আলাপ)
 সমর্থন* NusJaS - আলাপ ১২:৫১, ২৩ আগস্ট ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বিশেষ পাতা ও জাদুশব্দের বাংলা নাম

বাংলা উইকিপিডিয়ায় ব্যবহৃত বেশ‌‌ কিছু এক্সটেনশনের বিশেষ পাতা ও জাদুশব্দের বাংলা নাম অনুপস্থিত ছিল। আমি ব্যক্তিগত উদ্যোগে এগুলোর অনুবাদ যোগ করেছি। এখন থেকে ইংরেজি পাশাপাশি এগুলোর বাংলা নামও কাজ করবে,

বিশেষ পাতা
TopicSubscriptions => আলোচনা_অনুসরণ
FindComment => মন্তব্য_খুঁজুন
GoToComment => মন্তব্যে_চলুন
BlockedExternalDomains => অবরুদ্ধ_বহিঃস্থ_ডোমেইন, বহিঃস্থ_ডোমেইন_অবরুদ্ধকরণ, অবরুদ্ধ_ডোমেইনের_তালিকা
AboutTopic => প্রসঙ্গ_সম্পর্কে
CreateTopicPage => পাতা_তৈরি_করুন, পাতা_তৈরি, প্রসঙ্গ_তৈরি_করুন
BetaFeatures => বেটা_বৈশিষ্ট্য, বেটা_বৈশিষ্ট্যসমূহ
OAuthConsumerRegistration => ওআউথ_গ্ৰাহক_নিবন্ধন, ওআউথ_ভোক্তা_নিবন্ধন, ওআউথ_নিবন্ধন
OAuthManageConsumers => ওআউথ_গ্ৰাহক_নিয়ন্ত্রণ, ওআউথ_ভোক্তা_নিয়ন্ত্রণ
OAuthListConsumers => ওআউথ_গ্ৰাহকের_তালিকা, ওআউথ_ভোক্তার_তালিকা
OAuthManageMyGrants => ওআউথ_আমার_অনুমোদন_পরিচালনা, ওআউথ_অনুমোদন
OAuth => ওআউথ, মিডিয়াউইকি_ওআউথ
CiteThisPage => উদ্ধৃত_করুন, এই_পাতা_উদ্ধৃত_করুন
CentralNotice =>  কেন্দ্রীয়_বিজ্ঞপ্তি 
CentralNoticeBanners =>  কেন্দ্রীয়_বিজ্ঞপ্তির_ব্যানার
CentralNoticeLogs =>  কেন্দ্রীয়_বিজ্ঞপ্তি_লগ ,
NoticeTemplate =>  বিজ্ঞপ্তি_টেমপ্লেট, বিজ্ঞপ্তির_টেমপ্লেট 
BannerAllocation =>  ব্যানার_বরাদ্দ 
BannerController =>  ব্যানার_নিয়ন্ত্রক 
BannerLoader =>  ব্যানার_লোডার 
BannerRandom =>  অজানা_ব্যানার
RecordImpression =>  প্রভাব_সংরক্ষণ রেকর্ড_ইমপ্রেশন
HideBanners =>  ব্যানার_লুকান
CreateLocalAccount => স্থানীয়_অ্যাকাউন্ট_তৈরি_করুন
জাদুশব্দ
archivedtalk => __আলাপ_পাতার_সংগ্ৰহশালা__
notalk => __কোন_আলোচনা_নয়__

এর মাঝে কিছু অনুবাদ ইতিমধ্যে উইকিপিডিয়ায় চলে এসেছে, বাকিগুলো আগামী সপ্তাহের মাঝে চলে আসবে। আরও কোনটা বাকী থাকলে আমাকে জানানোর অনুরোধ থাকবে —শাকিল (আলাপ · অবদান) ০৭:১০, ২৭ আগস্ট ২০২৩ (ইউটিসি)

"অজানা_ব্যানার" না দিয়ে "অজানা_যেকোন_ব্যানার" দেন। আর বাকিগুলি ঠিক আছে। আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৬, ২৭ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: যেকোন নয়, যেকোনো। ≈ MS Sakib  «আলাপ» ১৬:০৭, ৩০ আগস্ট ২০২৩ (ইউটিসি)
করা হচ্ছে... Gerrit:954227শাকিল (আলাপ · অবদান) ০৮:২৩, ১ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

চন্দ্রকলা

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ#চন্দ্রকলা পাতায় আপনাদের আমন্ত্রিত করা হয়েছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:১৬, ২৭ আগস্ট ২০২৩ (ইউটিসি)

@Sbb1413 আমার পরামর্শ থাকবে, আলোচনা শুরু করার কিছুদিন পরও যদি কোনো সাড়া না পান তবেই এখানে বিজ্ঞপ্তি দিবেন —শাকিল (আলাপ · অবদান) ১০:৫৫, ২৭ আগস্ট ২০২৩ (ইউটিসি)
আমি ২৫ আগস্টে ঐ পাতায় আলোচনাটি শুরু করেছি এবং এর দুই দিন পরে কোনো সাড়া না পেয়ে আমি এখানে বিজ্ঞপ্তি দিয়েছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:৩৭, ২৭ আগস্ট ২০২৩ (ইউটিসি)

বাংলা বর্ণে বিদেশি শব্দের উচ্চারণ সম্পর্কিত সংস্করণের প্রস্তাব

উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ#বাংলা বর্ণে বিদেশি শব্দের উচ্চারণ সম্পর্কিত সংস্করণের প্রস্তাব পাতায় আপনাদের আমন্ত্রণ করা হয়েছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:৩২, ৩১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

বৈশিষ্ট্যের অনুরোধ: তিরু বাংলা ফন্ট যোগ

ইউনিভার্সাল ল্যাঙ্গুয়েজ সিলেক্টর এক্সটেনশনের সাহায্যে বর্তমানে কেবল সিয়াম রুপালি ফন্টটাই মিডিয়াউইকি সফটওয়্যারে উপলব্ধ আছে। সিয়াম রুপালি যদিও ভাল একটি ফন্ট, কিন্তু বাংলাদেশে (ভারতেও বোধকরি, যতদূর দেখেছি) খুব একটি দাপ্তরিকভাবে ব্যবহৃত হয়না। দাপ্তরিকভাবে ব্যবহৃত সুতনিএমজে খুব বেশি ব্যবহৃত হলেও এটির ইউনিকোড সংস্করণটি খুব একটা যুতসই নয় আর পাশাপাশি আনন্দ কম্পিউটার্সের নামে কপিরাইটকৃত। আমি অনেক আগে অফ-উইকিতে বা অন-উইকিতে কালপুরুষ যুক্ত করার ব্যাপারে বলেছিলাম। কিন্তু কালপুরুষের ফন্টের গিটহাব পাতায় তখন ছিল লাইসেন্স সমস্যা। (২০২২ সালে যদিও লাইসেন্স হালনাগাদ করা হয়েছে, সিল ওপেন লাইসেন্স ব্যবহার করা হয়েছে)। কিন্তু এখন আবার আমার কাছে কালপুরুষ থেকেও তিরু বাংলা ফন্টটি সবচেয়ে ভাল মনে হচ্ছে। কারণও আছে, এর লাতিন গ্লিফগুলোর কারণে। আর গুগলের ফন্টের লাইসেন্স তো ওপেন। তাই আমার অনুরোধ, ফন্টটি ইউনিভার্সাল ল্যাঙ্গুয়েজ সিলেক্টরে যুক্ত করা হোক।
সংশ্লিষ্ট মন্তব্য: এটা সরাসরি ফাব্রিকেটরে অনুরোধ করা যেত। কিন্তু সম্প্রদায়ের মাধ্যমে কাজ করলে সেটার জোর মোটামুটি বেশি থাকে। তাই এই পথ বেছে নিলাম। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৭:৫৫, ১২ জুলাই ২০২৩ (ইউটিসি)

ভালো কথা, ফন্টটার বাংলা নামে আমার বেশ সন্দেহ আছে। তিরু বাংলা লিখে সার্চ করলেই যেহেতু গুগলে আসছে, তাই এই নামটা দেওয়া। তবে প্রতিবর্ণ হিসেবে এটার নাম হয়ত তিরো বাংলা হবে।
ফন্টের সংযোগ: https://fonts.google.com/specimen/Tiro+Bangla
লাইসেন্স: https://fonts.google.com/specimen/Tiro+Bangla/about ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৮:০০, ১২ জুলাই ২০২৩ (ইউটিসি)
সমর্থন: সাথে নোটো ফন্টস, কালপুরুষ এনে ফেললে ফন্ট নির্বাচনের স্বাধীনতা থাকে। —মহাদ্বার আলাপ ০৭:১৭, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)
 সমর্থন – সিয়াম রূপালি বা সিস্টেম ফন্টের (আমার মোবাইলের ক্ষেত্রে নোটো সান্স বাংলা) বিভিন্ন বর্ণে গুটলি থাকে না (এব্যাপারে বেশি নজর কাড়ে)। সম্ভবত সিয়াম ও নোটো ঐ গুটলিগুলিকে সেরিফ হিসেবে ধরে নেয় কিন্তু দেবনাগরীর ক্ষেত্রে তা ধরে না (বেশিরভাগ ফন্টে দেবনাগরী म একইরকম লাগে)। তিরো বাংলার ক্ষেত্রে বর্ণগুলিতে যথাযথ গুটলি আছে এবং এটি দেখতেও সুন্দর। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:১১, ১৩ জুলাই ২০২৩ (ইউটিসি)
তিরো বাংলা ছাড়াও আছে তিরো কন্নড়, তিরো দেবনাগরী হিন্দি, তিরো গুরুমুখী (পাঞ্জাবি ভাষার লিপি), তিরো দেবনাগরী সংস্কৃত, তিরো দেবনাগরী মারাঠি, তিরো তেলুগু, তিরো তামিল ইত্যাদি। অর্থাৎ, আজ পর্যন্ত সিস্টেম ফন্টের উপর নির্ভরশীল এমন ভাষার উইকিমিডিয়া প্রকল্প নিজস্ব ফন্ট পেয়ে যাবে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:২৮, ১৩ জুলাই ২০২৩ (ইউটিসি)
@Sbb1413 আপাতত বাংলা নিয়েই প্রস্তাব রাখলাম। আসলে ঐ ভাষাগুলোর ফন্টের ব্যাপারে সন্দিহান যে, তারা কোনটাকে সুন্দর ভাবে। তাই মতামত দিচ্ছিলাম না। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৫:২৩, ১৩ জুলাই ২০২৩ (ইউটিসি)
আমি এটা এমনি বললাম এবং আশা করছি এতে মূল আলোচনায় কোনো ব্যাঘাত ঘটবে না। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:২৮, ১৩ জুলাই ২০২৩ (ইউটিসি)


103.145.74.157 (আলাপ) ১৭:৩০, ১৫ জুলাই ২০২৩ (ইউটিসি) আদর্শ লিপি ফন্ট দিয়ে লেখা যেতে পারে। এর হরফের আকার অনেকটা সুতন্বি এমজে ফন্টের মত।

@103.145.74.157: আদর্শ লিপি কি মুক্ত ফন্ট, অর্থাৎ এর লাইসেন্স কী লাইসেন্স কি GNU, GPL, SIL বা OFL? এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:১৮, ১৬ জুলাই ২০২৩ (ইউটিসি)

সর্বজনীন আচরণবিধি সমন্বয় কমিটির জন্য সনদ পর্যালোচনা করুন

শুভেচ্ছা সবাইকে,

আমি সর্বজনীন আচরণবিধি কাজের পরবর্তী ধাপ ভাগ করতে পেরে আনন্দিত। সর্বজনীন আচরণবিধি সমন্বয় কমিটি (ইউ৪সি) খসড়া সনদ এখন আপনার পর্যালোচনার জন্য প্রস্তুত।

বলবৎকরণ নির্দেশিকাগুলির জন্য একটি সনদ তৈরি করার জন্য একটি প্রতিষ্ঠা কমিটি তৈরি করা প্রয়োজন যা একটি বিশ্বব্যাপী কমিটির জন্য পদ্ধতি এবং বিশদ বিবরণকে রূপরেখা দেয় যাকে সর্বজনীন আচরণবিধি সমন্বয় কমিটি (ইউ৪সি) বলা হয়। গত কয়েক মাস ধরে, ইউ৪সি প্রতিষ্ঠা কমিটি ইউ৪সি সনদ নিয়ে আলোচনা ও খসড়া তৈরি করার জন্য একটি দল হিসেবে একসঙ্গে কাজ করেছে। ইউ৪সি প্রতিষ্ঠা কমিটি এখন ২২ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত খসড়া সনদ সম্পর্কে মতামতকে স্বাগত জানায়। সেই তারিখের পরে, ইউ৪সি প্রতিষ্ঠা কমিটি প্রয়োজন অনুসারে সনদটি সংশোধন করবে এবং এরপর দ্রুতই একটি সম্প্রদায়ের ভোট শুরু করা হবে।

কথোপকথনের সময়ে বা মেটা-উইকিতে কথোপকথনে যোগ দিন।

শুভেচ্ছান্তে,

ইউ৪সি গঠন কমিটির পক্ষে, RamzyM (WMF), ১৫:৩৫, ২৮ আগস্ট ২০২৩ (ইউটিসি)

"অবদান রাখুন" বোতাম নিস্ক্রিয় করার প্রস্তাব

কয়েকমাস আগে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের সম্মতি ছাড়াই বাংলা উইকিপিডিয়ায় নতুন একটি পরিবর্তন প্রয়োগ করা হয়, যা পাশ্বে থাকা বিশেষ:অবদান বোতামকে বিশেষ:Contribute দিয়ে প্রতিস্থাপন করে। এই পরিবর্তনের ফলে কোন ব্যবহারকারীকে তার অবদান দেখার জন্য অতিরিক্ত একটি ধাপ অতিক্রম করতে হচ্ছে। স্পষ্টতই এই বোতামটি অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য খুবই ঝামেলাপূর্ণ এবং অন্ততঃ অপ্রয়োজনীয়। নতুন ব্যবহারকারীদের লক্ষ্য করে তৈরি করা হলেও, বিশেষ:নীড়পাতা থাকার পরও এটা কতটা ব্যবহার উপযোগী তা নিয়ে প্রশ্ন উঠেছে। পাশাপাশি এই বোতাম বন্ধ করার কোন ব্যবস্থা রাখা হয়নি, বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে আপত্তি জানানো ও বিকল্প ব্যবস্থা করার কথা বলা হলেও এখন পর্যন্ত কোন কিছুই করা হয়নি। আমি বাংলা উইকিপিডিয়ায় এই নতুন ও অসম্পূর্ণ বৈশিষ্ট্যযুক্ত Contribute বোতামটি নিস্ক্রিয় করার প্রস্তাব রাখছি। সমস্যাগুলো সমাধান হলে ভবিষ্যতে পুনরায় সক্রিয় করার কথা বিবেচনা করা যাবে —শাকিল (আলাপ · অবদান) ১০:২৬, ২৮ আগস্ট ২০২৩ (ইউটিসি)

মতামত


ব্যবহারকারীর পছন্দ হিসেবে ১২-ঘণ্টার সময়

আরেকটা প্রস্তাব, ইংরেজি উইকিপিডিয়ার ন্যায় বাংলা উইকিপিডিয়ায় ১২-ঘণ্টার সময়ের অপশনকে বিশেষ:পছন্দসমূহ পাতায় যোগ করা। ইংরেজিতে সময়ের পরে যেমন AM ও PM ব্যবহার করা হয়, বাংলায় সময়ের আগে সেরকম "পূর্বাহ্ন" ও "অপরাহ্ন" ব্যবহার করা উচিত। এই ব্যবস্থাটি আগেই করা উচিত, ১২-ঘণ্টার সময়ে অভ্যস্ত বাংলাভাষীদের খুব সমস্যা হচ্ছে। --এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:৪২, ৯ আগস্ট ২০২৩ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় ইউটিসি সময় ব্যবহার করা হয়, তাই আপনার অবস্থানের সাথে পূর্বাহ্ন/অপরাহ্ন মিলবে না এবং দিনশেষে সবার জন্য এটা বিভ্রান্তিকর হবে। আপনি ব্যক্তিগতভাবে চাইলে এই ব্যবহারকারী স্ক্রিপ্টের মাধ্যমে ইন্টারফেস পরিবর্তন করে ১২-ঘন্টার ঘড়ি ব্যবহার করতে পারেন। —শাকিল (আলাপ · অবদান) ১৪:২৯, ১৮ আগস্ট ২০২৩ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ায় এই ব্যবহারকারী স্ক্রিপ্টটি কাজ করছে না। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:১১, ২৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)
স্ক্রিপ্ট স্থানীয়করণ করে নেওয়ার প্রয়োজন হতে পারে, বিকল্প হিসাবে পছন্দ পাতা থেকে ব্রাউজার থেকে পূরণ করে নিন অপশনটি ব্যবহার করে দেখতে পারেন —শাকিল (আলাপ · অবদান) ০৫:২৩, ১০ সেপ্টেম্বর ২০২৩ (ইউটিসি)

বাংলা প্রতিশব্দ

Hockey5s শব্দের বাংলা প্রতিশব্দ কী করব? হকি ফাইভস? নাকি হকি৫স? চ্যাম্পিয়ন স্টার ১ (আলাপ) ১৫:৪০, ৩০ আগস্ট ২০২৩ (ইউটিসি)

@চ্যাম্পিয়ন স্টার ১: আমার মতে, সহজবোধ্য উচ্চারণ অনুযায়ী এটি "হকি ফাইভস" হওয়া উচিত, এবং দরকার হলে ইংরেজি নামকে প্রথম বন্ধনীর (parentheses) মধ্যে দেওয়া যায়। তবে এরকম আলোচনা উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ পাতায় করা উচিত। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৭:৩৪, ৩১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

Ethnic enclave

আমি ইংরেজি Ethnic enclaves বিষয়শ্রেণীর বাংলা অনুরূপ হিসেবে জাতিগত পাড়া তৈরি করেছি। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় ethnic group-এর বাংলা নৃগোষ্ঠী করা হয়েছে। তাই আমার প্রশ্ন, "জাতিগত পাড়া" কি আদৌ ইংরেজি ethnic enclave-এর সঠিক অনুবাদ? আমার উচিত এরকম প্রশ্ন উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ পাতায় করার, কিন্তু সাড়া পাওয়া যাচ্ছে না বলে আমি এখানে প্রশ্নটি করলাম। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:৪৮, ১২ জুলাই ২০২৩ (ইউটিসি)

'জাতিগত ছিটমহল' হবে কি? —মহাদ্বার আলাপ ০৭:১৪, ৩১ জুলাই ২০২৩ (ইউটিসি)

পরিভাষা ও অনুবাদ

এই আলোচনাসভা পাতাটি যতটা সক্রিয়, উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ ততটা সক্রিয় নয়। বহু আলোচনার ক্ষেত্রে কোনো মন্তব্য নেই, আবার কিছু আলোচনার ক্ষেত্রে এখনও কোনো নির্দিষ্ট সিদ্ধান্তে পৌঁছয়নি। দয়া করে ঐ আলোচনাসভায় আমাদের সাহায্য করুন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৪৮, ২২ জুলাই ২০২৩ (ইউটিসি)

জ্বী। আগ্রহী ব্যক্তিরা উক্ত পাতাটিও নজরতালিকায় রাখতে পারেন। আর নতুন আলোচনা শুরু করলে উপরের অনুচ্ছেদে আফতাব ভাইয়ের মত এই পাতাতেও আলোচনার সংযোগ দিতে পারেন। — AKanik 💬 ০৭:২৪, ২২ জুলাই ২০২৩ (ইউটিসি)
আমার মতে সবগুলো আলোচনা একটি অভিন্ন পাতায় হওয়া উচিত। এতোগুলো পাতা রাখা সবার জন্য বিভ্রান্তিকর। মেহেদী আবেদীন ০৭:২৬, ২২ জুলাই ২০২৩ (ইউটিসি)
@Mehediabedin বিন্যাস ও আগ্রহের বিষয়বস্তুর বিষয় রয়েছে। ড্যাশবোর্ড ফলো করলে বোধহয় বিষয়টা আরও সহজ হয়। আবার আগ্রহীর পৃষ্ঠার সরঞ্জামে থাকা অনুসরণ করুন এ ক্লিক করে নিয়মিত আপডেট পেতে পারেন। তবে সব এক জায়গায় করলে গুলমিলিয়ে যাবে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৮:২৭, ২২ জুলাই ২০২৩ (ইউটিসি)
এদিকে সাহায্যের জন্য আছে উইকিপিডিয়া:সাহায্যকেন্দ্র, উইকিপিডিয়া:চাঘর এবং উইকিপিডিয়া:নতুন অবদানকারীর সাহায্য পাতা। তবু আমি সাধারণত এই আলোচনাসভার সংযোগ নতুনদের দিই, কারণ এখানে উত্তর পাবার সম্ভাবনা বেশি। — AKanik 💬 ০৯:১৮, ২২ জুলাই ২০২৩ (ইউটিসি)
আমার মতে, উইকিপিডিয়া:সাহায্যকেন্দ্র পাতার সঙ্গে উইকিপিডিয়া:চাঘরউইকিপিডিয়া:নতুন অবদানকারীর সাহায্য পাতা একত্রিত করা উচিত, কারণ কম সংখ্যক স্বেচ্ছাসেবকদের দ্বারা এতগুলো আলোচনা পাতা রক্ষণাবেক্ষণ সম্ভব নয়। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৫:৫৬, ২৩ জুলাই ২০২৩ (ইউটিসি)
এসবিবি১৪১৩-র সাথে একমত। ৩টা পাতাকে একত্রিত করা উচিত বলে মনে করি। ≈ MS Sakib  «আলাপ» ২০:১৮, ২ আগস্ট ২০২৩ (ইউটিসি)

WP:PORNBIO সম্পর্কিত আলোচনা

প্রিয় উইকিপিডিয়ানবৃন্দ! যেহেতু উইকিপিডিয়া:PORNBIO বর্তমানে উইকিপিডিয়ার মানদণ্ড নয়, তাই আমি অনেকগুলো কেবলই-পর্ন হওয়ায় অতীতে উল্লেখযোগ্য হিসেবে বিবেচিত নিবন্ধগুলোতে অপসারণ প্রস্তাবনা যুক্ত করছিলাম। আমার মনে হল, এগুলো দ্রুত অপসারণযোগ্য। তাই আলোচনাসভায় আলোচনা উত্থাপন করলাম। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৭:৪৯, ২৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

প্রাসঙ্গিক প্রস্তাব

যেহেতু পর্নের মাধ্যমে WP:HOAX বেশি হয়, তাই পর্নগ্রাফিক নিবন্ধে উল্লেখযোগ্যতার প্রমাণ না থাকলে দ্রুত অপসারণ করা। উদাহরণতঃ ড্যানি ড্যানিয়েলস নিবন্ধের কথাই ধরা যাক। এখানে বিবরণ অনেক আছে, কিন্তু উল্লেখযোগ্যতার কোনো প্রমাণ নেই। আবার এমিলি অ্যাডিসন পাতায় কোনো বিবরণই নেই। উভয় অবস্থাতে পাতাগুলো দ্রুত অপসারণযোগ্য হবে। ইংরেজি উইকিপিডিয়ায় এই নীতিমালা বলবৎ আছে (কয়েকটি পাতা দ্রুত অপসারণ বা পুনর্নির্দেশিত করা হয়েছে)। বাংলা উইকিপিডিয়ায়ও একই নীতিমালা চালু করার জন্য প্রস্তাব রাখছি। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৭:৫৫, ২৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)

মতামত

@খাত্তাব হাসান: ২/৪ লাইনের বা অতি সংক্ষিপ্ত নিবন্ধ হলে দ্রুত অপসারণ ট্যাগ যুক্ত করতে পারেন। তবে কয়েক প্যারা লিখা থাকলে আলোচনা করে সিধান্ত নিলেই ভালো হয়।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:২০, ৩০ আগস্ট ২০২৩ (ইউটিসি)

বৈশিষ্ট্যের অনুরোধ: বাংলা আন্তঃউইকি সংযোগ যোগ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



প্রিয়, আপনার হয়ত জানেন ইতোপূর্বে নামস্থানের উপনামের জন্য প্রস্তাব দেয়া হয়েছিল। প্রসঙ্গটা বর্তমানে আন্তঃউইকি সংযোগে এসে দাঁড়িয়েছে। এবং ইঞ্জিনিয়ার বিষয়টিকে সম্ভব বলেছেন।[১] আন্তঃউইকি সংযোগ বলতে সকল উইকিতে বৈশ্বিকভাবে সংযোগটি কাজ করবে। আর এই সংযোগগুলো সরাসরি বাংলা উইকিগুলোতে র্নির্দেশ করবে। যেমনটা বর্তমানে বৈশ্বিক উইকিগুলোতে (অ-বাংলা) w:bn: বা b:bn: দিয়ে সংযোগ দেয়ার প্রয়োজন হয়। সংযোগগুলো নিম্নরূপ:

  1. উ: বাংলা উইকিপিডিয়ার জন্য
  2. স: বাংলা উইকিসংকলনের জন্য
  3. ভ: বাংলা উইকিভ্রমণের জন্য
  4. ব: বাংলা উইকিবইয়ের জন্য
  5. অ: বাংলা উইকিঅভিধানের জন্য
  6. ম: মেটা-উইকির জন্য
  7. প: উইকিপ্রজাতির জন্য
  8. ফ: উইকিফাংশন্সের জন্য
  9. ক: কমন্সের জন্য

সমস্যা ও মন্তব্যের অনুরোধ: উইকিউক্তি, উইকিউপাত্ততে উ আছে। উপাত্তর জন্য ড ব্যবহার করা ইংরেজি অনুসারে। কিন্তু উক্তির জন্য কী ব্যবহার করা যায়? আমার প্রস্তাব হল, উপাত্ত, কমন্স, প্রজাতি, ফাংশন্সের মত বহুভাষিক উইকিগুলোর জন্য বাংলা আন্তঃউইকি ব্যবহার না করা। এবং উক্তির জন্য ক ব্যবহার করা। আপনাদের মন্তব্য ও পরামর্শ কাম্য। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৫:৫৩, ১১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

তথ্যসূত্র:

  1. দেখুন, উইকিমিডিয়া টেক ফোরামের এই আলোচনাটি: "Question about non-Latin interwiki links"meta.wikimedia.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১১ 
  • আমার কাছে আন্তঃউইকি সংযোগের চেয়ে নামস্থানের উপনাম বেশি গুরুত্বপূর্ণ, কিছু টেমপ্লেট বাদে এইরকম আন্তঃউইকি সংযোগ আর কোথাও ব্যবহারের সুযোগ নেই। আর এখানে বাংলা না ইংরেজি তা ব্যাপার নাহ। পাশাপাশি যতদূর বুঝলাম সম্ভবত প্রতিটি সাইটের জন্য আলাদাভাবে এটা করতে হবে এবং বাংলা উইকিপিডিয়ার বাইরে (বা যতগুলোতে করা হবে) কাজ করবে না। কাজেই আমার মতামত হচ্ছে নামস্থানের উপনামে গুরুত্ব দিন —শাকিল (আলাপ · অবদান) ১৬:০৫, ১১ আগস্ট ২০২৩ (ইউটিসি)
শাকিল কোনো বই/উক্তি/স্থান এসবের প্রবন্ধে এই সংযোগগুলো ব্যবহার হবে। অভ্যন্তরীণ ব্যবহারের জন্যও প্রয়োজন আছে উইকিসংযোগের। —মহাদ্বার আলাপ ০৮:২৮, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
উইকিসংযোগ≠আন্তঃউইকি সংযোগ। নিবন্ধের বিষয়বস্তু লেখার সময় আন্তঃউইকি সংযোগ ব্যবহৃত হয় না। —শাকিল (আলাপ · অবদান) ১৭:৫৪, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@শাকিল ভাই! আসলে বিষয়টা ওভাবে ভেবে দেখিনি। তবে মৌলিকভাবে কিন্তু আন্তঃউইকি সংযোগের ব্যবহার রয়েছে। আমি নিজেও অনেক জায়গায় করেছি। বৈশ্বিক একটা পরিবর্তন হয়ে গেলে পরে তো আর বিষয়টা নিয়ে আর ভাবতে হবেনা। ভাষার স্বকীয়তাও বজায় রাখা গেল যে, ব্যবহারের ক্ষেত্রে ইংরেজির প্রয়োজন পড়ছেনা। আর এটার কোনো নেতিবাচক দিক দেখতে পাচ্ছিনা। তাই আমার মনে হয়, এটা করাই যায়। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৮:৫৫, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান: উইকিউপাত্ত আসার পর আন্ত-উইকি সংযোগের ওইরকম প্রয়োজন নেই বললেই চলে। টেমপ্লেটে তো বাংলা ইংরেজি যাই থাকুক ব্যাপার নাহ। দুঃখজনক হলো, বৈশ্বিকভাবে এইরকম কোন পরিবর্তন হওয়ার কোন সম্ভাবনা আমি দেখতে পাচ্ছি না, বৈশ্বিকভাবে হলে আমি নিশ্চয়ই দৃঢ় সমর্থন করতাম। শুধু এক উইকিতে এটা করাটা আসলে ব্যবহার উপযোগী হবে না, পাশাপাশি এর জন্য তুলনামূলকভাবে বেশি প্রয়োজনীয় উইকিপিডিয়া নামস্থানের উপনাম ছেড়ে দিতে হবে যা আমাকে বেশি ভাবাচ্ছে :) —শাকিল (আলাপ · অবদান) ১৮:০৩, ১২ আগস্ট ২০২৩ (ইউটিসি)
এই কারণেই আমি দ্বিতীয় প্রস্তাব থেকে সরে গিয়েছি। এছাড়া কার ও ফলা যোগ করার জন্য উদ্ভূত টেকনিকাল সমস্যার জন্য আমি তৃতীয় প্রস্তাব থেকে সরে গিয়ে আমি চতুর্থ প্রস্তাবকে সমর্থন করেছি। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৪:৫৭, ১৪ আগস্ট ২০২৩ (ইউটিসি)
@MdsShakil অসুস্থতার জন্য উত্তর দিতে দেরি হল। প্রসঙ্গতঃ উল্লেখিত টেক ফোরামে টিম স্টার্লিংয়ের উত্তর হিসেবে, এটা হলে বৈশ্বিকভাবেই করা হবে। এখন তার পরামর্শ হচ্ছে, উ এর বদলে উইকিপিডিয়া পুরোটা ব্যবহার করা। তার যুক্তিটাও দেখতে পারেন। তবে আমার মনে হয়, তার যুক্তিটা বাংলা হিসেবে খুব একটা আবশ্যিক নয়। আর আমার প্রস্তাবনায় বলেইছি, যেই ভাষার বর্ণ; সেই ভাষায় নির্দেশ করার কথা- এটাও খুব একটা অযৌক্তিক না। তদ্রুপ, ইংরেজি বা অন্য কোনো ভাষীরা তাদের উইকিপিডিয়ার জন্য তো আর উ: বা উইকিপিডিয়া: ব্যবহার করবেনা, তাই না? সেক্ষেত্রে সংক্ষিপ্ত হওয়াটাই যৌক্তিক মনে হল।
যাইহোক, আমার মনে হয়- আমরা উ/ব/স ইত্যাদি আন্তঃউইকির জন্য কাজ করতেই পারি। তাই নয় কি? ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১০:৪৬, ২১ আগস্ট ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।