উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২৩/৩-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

Neighbourhood শব্দের বঙ্গানুবাদ

আমি ইংরেজি neighbourhood শব্দটির বিভিন্ন বঙ্গানুবাদ দেখেছি, কিন্তু তাদের মধ্যে কোনটি আমাদের পছন্দের হওয়া উচিত?

  • পাড়া – এই নামে একটি নিবন্ধ আছে
  • অঞ্চল/এলাকা – কোনরকম দ্ব্যর্থতা নিরসন ছাড়াই
  • শহরাঞ্চল/নগরাঞ্চল – পৌর এলাকাও বোঝাতে পারে
  • নিকটবর্তী অঞ্চল – শহরতলি বা উপশহরও বোঝাতে পারে
  • মহল্লা – ঋণশব্দ, বাংলায় কম প্রচলিত

এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৯:৫৮, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)

@Sbb1413 কোন একটাকে বাছাই করা মনে হয় না সহজ হবে, বরং এমনটা করা উচিত যে যখন যে অর্থ যেখানে অধিক উপযুক্ত তখন সেখানে সেই অর্থেই ব্যবহার করা। প্রসঙ্গত নেইবারহুড দ্বারা পাড়া বুঝাতে পারে কিন্তু পাড়া ও নেইবারহুড কিন্তু একই না সবসময়। Aishik Rehman (আলাপ) ১০:০৭, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)
নিকটবর্তী অঞ্চল বিষয়শ্রেণীর নাম শুনে অনেকে শহরতলি বা উপশহর যোগ করতে পারে, যা নেইবারহুড নয়। দ্ব্যর্থতা নিরসনের জন্যই neighbourhood শব্দের উপযুক্ত বঙ্গানুবাদ বাছাই করা প্রয়োজন। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১১:০২, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)
@Sbb1413 কোন প্রয়োজন নেই। এটা আপনার বা আমাদের কাজ নয়। যেখানে যেটা সামঞ্জস্যপূর্ণ সেখানে সেটা ব্যবহার করুন। Nazrul Islam Nahid (আলাপ) ১৭:১৬, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)
"পার্শ্ববর্তী এলাকা" হতে পারে। সূত্র: বাংলা একাডেমি অভিধান। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৯, ১ মার্চ ২০২৩ (ইউটিসি)
অক্সফোর্ড ইংরেজি-ইংরেজি-বাংলা অভিধান অনুযায়ী, neighbourhood শব্দের বঙ্গানুবাদ হল "পল্লি, মহল্লা, পাড়া"। এর মধ্যে পাড়া নামে neighbourhood বিষয়ক একটি নিবন্ধ আছে। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৮:১৮, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)
@Sbb1413 যেখানে যেটা সামঞ্জস্যপূর্ণ সেখানে সেটা ব্যবহার করুন। পার্শ্ববর্তী এলাকা শব্দটি সংঘর্ষহীন বা পরিচ্ছন্ন অর্থ প্রকাশ করে। এটি ব্যবহার করতে পারেন। - Nazrul Islam Nahid (আলাপ) ০৯:৫৮, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)
ঠিক আছে, আমি অভিধান থেকে বিভিন্ন ইংরেজি শব্দের বাংলা পরিভাষা খুঁজছিলাম। আমি পার্শ্ববর্তী এলাকা শব্দটিই ব্যবহার করব। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১০:৩১, ২৫ মার্চ ২০২৩ (ইউটিসি)
এসবিবি১৪১৩, neighborhood-এর অর্থ কী হবে, তা প্রসঙ্গের উপর নির্ভর করবে। সবচেয়ে সাধারণ অর্থটি হল পাড়া, মহল্লা, এলাকা, ইত্যাদি। অন্যান্য অর্থও আছে। এগুলি প্রসঙ্গ বুঝে ব্যবহার করতে হবে। ঢালাওভাবে যে কোনও একটি অর্থ ব্যবহার করা ঠিক হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৪১, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
এসবিবি১৪১৩, আরেকটি ব্যাপার। অনুবাদ ও পরিভাষা সংক্রান্ত জিজ্ঞাসা উইকিপিডিয়া:আলোচনাসভা/পরিভাষা ও অনুবাদ-এ রাখুন।--অর্ণব (আলাপ | অবদান) ১১:৪৩, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

শ্রেণীবিন্যাসবিদ্যা টেমপ্লেটের উপপাতা

কখনো বাংলা বর্ণ থেকে ইংরেজি বর্ণে পুনর্নির্দেশ করা হয়েছে, আবার কখনো ইংরেজি বর্ণ থেকে বাংলা বর্ণে পুনর্নির্দেশ করা হয়েছে। কোনটি সঠিক পদ্ধতি? — AKanik 💬 ১৭:৫০, ২ মার্চ ২০২৩ (ইউটিসি)

@Ahmad Kanik: লাতিন অংশটা ({{শ্রেণীবিন্যাসবিদ্যা/Arthropoda}})। আর টেমপ্লেটের ভিতর এভাবে প্রতিবর্ণীকরণ যোগ করে দিলে চলবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৫৬, ২ মার্চ ২০২৩ (ইউটিসি)

Women's Month Datathon on Commons

Please help us to translate the message.

Hello Wikimedians,

Hope you are doing well. CIS-A2K and CPUG have planned an online activity for March. The activity will focus on Wikimedia Commons and it will begin on 21 March and end on 31 March 2023. During this campaign, the participants will work on structure data, categories and descriptions of the existing images. We will provide you with the list of the photographs that were uploaded under those campaigns, conducted for Women’s Month.

You can find the event page link here. We are inviting you to participate in this event and make it successful. There will be at least one online session to demonstrate the tasks of the event. We will come back to you with the date and time.

If you have any questions please write to us at the event talk page Regards MediaWiki message delivery (আলাপ) ১৭:৪৯, ১২ মার্চ ২০২৩ (ইউটিসি)

উইকিম্যানিয়া ২০২৩-এ প্রোগ্রাম জমাদানের জন্য আপনাকে স্বাগত জানানো হচ্ছে

আপনি কি উইকিম্যানিয়া ২০২৩-এ স্বশরীরে বা ভার্চুয়ালি সেশন উপস্থাপন করতে চান? হতে পারে একটি হাতে-কলমে দেখানো কর্মশালা, একটি প্রাণবন্ত আলোচনা, একটি মজাদার পারফরম্যান্স, একটি আকর্ষণীয় পোস্টার, কিংবা একটি স্মরণীয় সংক্ষিপ্ত বক্তৃতা? মার্চের ২৮ তারিখের মধ্যে আপনার সেশন প্রস্তাব জমা দিন. ইভেন্টের কিছু অংশ হাইব্রিড অংশগ্রহণের জন্য নির্ধারিত থাকছে, তাই ভার্চুয়াল উপস্থাপনা এবং পূর্ব-ধারণকৃত বিষয়বস্তুও স্বাগত জানানো হচ্ছে। আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে দয়া করে ১২ এবং ১৯ মার্চের আসন্ন ভার্চুয়াল বৈঠকে আমাদের সাথে যোগ দিন, অথবা wikimania@wikimedia.org ঠিকানায় ইমেল করুন বা টেলিগ্রামে যোগাযোগ করুন। আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে উইকিতে।

MediaWiki message delivery (আলাপ · অবদান) ১৫:৪৪, ১৩ মার্চ ২০২৩ (ইউটিসি)

Cleaning up files

Hello! Sorry to write in English but I hope you understand.

According to wmf:Resolution:Licensing_policy all files must have either a free license or meet requirements for fair use. I like to check wikis around the world and bn.wiki are doing very good compared to many other wikis!

But I hope someone will check the files in বিষয়শ্রেণী:সকল মুক্ত মিডিয়া. There are only 336 files.

They should have a good description, a date, a source, an author and a correct license. If something is missing it should be added/fixed.

If everything is good the file should be moved to Commons so it can be used on other wikis too.

If something is not right and it can't be fixed (for example if file is taken from a website and there is no proof of permission) then the file should be changed to fair use if relevant or be deleted.

An easy way to find own uploads is to click to see who uploaded and then look for own name.

Once moved to Commons the local file should be deleted so we do not risk that more users check the same file. So local admins could perhaps check the files in বিষয়শ্রেণী:উইকিমিডিয়া কমন্সে থাকা উইকিপিডিয়া ফাইল and delete them if everything looks right. (Meaning the file is really on Commons. The relevant info has been added to the file on Commons. If the name is not the same on bn.wiki and Commons then pages using the file should be fixed.)

Please ask if there are any questions. MGA73 (আলাপ) ২১:০৫, ১৯ মার্চ ২০২৩ (ইউটিসি)

That was fast! Files in বিষয়শ্রেণী:উইকিমিডিয়া কমন্সে থাকা উইকিপিডিয়া ফাইল are allready deleted :-) There are a few unused files on বিশেষ:অব্যবহৃত_চিত্র. In non-free they should either be added to an article or be deleted. --MGA73 (আলাপ) ২১:২৮, ২১ মার্চ ২০২৩ (ইউটিসি)

Women's Month Datathon on Commons Online Session

Dear Wikimedians,

Hope you are doing well. As we mentioned in a previous message, CIS-A2K and CPUG have been starting an online activity for March from 21 March to 31 March 2023. The activity already started yesterday and will end on 31 March 2023. During this campaign, the participants are working on structure data, categories and descriptions of the existing images. The event page link is here. We are inviting you to participate in this event.

There is an online session to demonstrate the tasks of the event that is going to happen tonight after one hour from 8:00 pm to 9:00 pm. You can find the meeting link here. We will wait for you. Regards MediaWiki message delivery (আলাপ) ১৩:৩৬, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)

বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেট এবং বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেটসমূহ একত্রীকরণ প্রসঙ্গে

শিরোনামোক্ত বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেট এবং বিষয়শ্রেণী:অর্থনীতি টেমপ্লেটসমূহ দুটি একই মনে হচ্ছে। প্রথমটি ২০১৮ সালে এবং পরেরটি ২০২০ সালে একটু ভিন্ন নামে অর্থাৎ সমুহ ব্যবহার করে করা হয়েছে। অধিকন্তু, দ্বিতীয়টিতে আন্তঃভাষার সংযোগও দেয়া হয়নি। অভিজ্ঞদের মতামত ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের অনুরোধ করছি। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ২০:১১, ২৭ মার্চ ২০২৩ (ইউটিসি)

@RUBEL SHAIKH: প্রথমটি রেখে বাকিটা মুছে ফেলা হলো। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ২২:৩৭, ২৭ মার্চ ২০২৩ (ইউটিসি)

নারীবাদ ও লোকগাথা এডিটাথন ২০২৩ এর সময়সীমা বাড়ানো হয়েছে

logo.svg
logo.svg

সংগঠকদের শুভেচ্ছা,

নারীবাদ ও লোকগাথা আন্তর্জাতিক টিমের পক্ষ থেকে শুভেচ্ছা,

আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে আপনার স্থানীয় উইকিপিডিয়াতে একটি আন্তর্জাতিক লেখার প্রতিযোগিতা নারীবাদ ও লোকগাথা এডিটাথনের সময়সীমা ২০২৩ সালের এপ্রিল মাসের ১৫ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে। নারীবাদ, নারী জীবনী এবং লিঙ্গ কেন্দ্রিক বিষয় যেমন লোক উৎসব, লোকনৃত্য, লোকসংগীত, লোক কার্যক্রম, লোক খেলা, লোকজ খাবার, লোক পরিধান, রূপকথা, লোকনাট্য, লোকগান, শিল্পকলা, লোকধর্ম, পৌরাণিক কাহিনী, লোক শিল্পী, লোক নৃত্যশিল্পী, লোক গায়ক, লোক সঙ্গীতশিল্পী, লোক খেলা ক্রীড়াবিদ, পৌরাণিক কাহিনীতে নারী, লোককাহিনীতে নারী যোদ্ধা, ডাইনি এবং জাদুকরী শিকার, রূপকথা ইত্যাদি এবং আরও অনেক কিছু নিয়ে লেখার এটাই এই বছরের শেষ সুযোগ।

উইকিপিডিয়াতে আপনার স্থানীয় লোকসংস্কৃতিকে নথিভুক্ত করার জন্য লেখার প্রতিযোগিতায় আমরা আপনার ব্যাপক অংশগ্রহণ চাই। এছাড়াও আপনি project pages-এর অনুবাদে সাহায্য করতে পারেন এবং আপনার স্থানীয় ভাষায় কিছু বলতে পারেন।

আয়োজকদের মেইলে কিছু নির্দেশনা জানানো হয়েছে। আপনার কোন সহায়তা প্রয়োজন হলে ইমেলের মাধ্যমে যোগাযোগ করুন।

শুভেচ্ছা সহ,

আন্তর্জাতিক টিম নারীবাদ ও লোকগাথা --MediaWiki message delivery (আলাপ) ০৪:২৮, ৩০ মার্চ ২০২৩ (ইউটিসি) Nettime Sujata (আলাপ) ১১:১৫, ৩০ মার্চ ২০২৩ (ইউটিসি)

Rapid শব্দের প্রতিবর্ণীকরণ

উইকিপিডিয়া:বাংলা ভাষায় ইংরেজি শব্দের প্রতিবর্ণীকরণ অনুযায়ী rapid শব্দের প্রতিবর্ণীকরণ হল র্যাপিড, যা উচ্চারণের সঙ্গে আদৌ সঙ্গত নয়। তাই আমার প্রশ্ন, টেকনিক্যাল কারণে rapid শব্দের প্রতিবর্ণীকরণ কি রেপিড করা যেতে পারে? এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ০৩:৫০, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)

@Sbb1413, র‍্যাপিড হবে। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩০, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)
কিবোর্ডের সাহায্যে কী করে "র‍্যাপিড" কথাটি লেখা সম্ভব? র লেখার পর হসন্ত দিয়ে অন্তস্থ-য লিখলেই আসছে "র্য"। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৬:৩৪, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)
@Sbb1413: র + zwnj (U+200C) কিংবা zwj (U+200D) [উইকির সম্পাদনা ট্যাবের বিশেষ বর্ণসমূহে গেলে এই দুটি বিশেষ বর্ণ পেয়ে যাবে] + হসন্ত + য। আমি অভ্র ব্যবহার করে লিখি, অভ্রতে এটি স্বয়ংক্রিয়ভাবে হয়ে যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০২, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)
আমার কম্পিউটারেও অভ্র কিবোর্ড আছে, কিন্তু আমি সচরাচর কম্পিউটারে সম্পাদনা করি না। আমি মূলত স্মার্টফোনের সাহায্যে কমন্স ছাড়া বিভিন্ন উইকি ওয়েবসাইটে সম্পাদনা করি। যাই হোক, "র‍্যাপিড" শব্দটি লেখার উপায় বাতলে দেওয়ার জন্য ধন্যবাদ। শুভ সম্পাদনা। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৭:০৮, ৩১ মার্চ ২০২৩ (ইউটিসি)

Growth team newsletter #25

১৩:১০, ১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

পতাকা

অনেক নিবন্ধে দেখা যায় যে বাংলা সুবাহ, বাংলা সালতানাত, পাল সাম্রাজ্য অথবা সেন আমলের পতাকা দেওয়া আছে। সেগুলো কি আসল নাকি অনুমান নির্ভর তৈরি? RX720 (আলাপ) ০৮:১৮, ৫ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

@RX720 চিত্রের তথ্য দেখুন। বেশিরভাগই মূল চিত্রের অনুলিপি। কিছু বর্ণনার উপর নির্ভর। সবগুলোকে মৌলিক বলা সম্ভব না, আবার উড়িয়ে দেয়া সম্ভব না। আর অবশ্যই উইকিপিডিয়া:সাধারণ দাবিত্যাগ পাতাটি পড়ে নিন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ২০:১০, ৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান উত্তরের জন্য ধন্যবাদ পাশা RX720 (আলাপ) ০৮:২৪, ৭ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

অ-প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য ভেক্টর ২০২২-এ একটি পরিবর্তন

প্রিয় সবাই,

গত সপ্তাহে, আমরা অ-প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য পৃষ্ঠা সরঞ্জাম মেনু চালু করি। প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য, এটি জানুয়ারি ২০২৩ থেকেই উপলব্ধ ছিল।

মেনুটি সমগ্র উইকি সম্পর্কিত পরিভ্রমণ ও একটি নির্দিষ্ট পৃষ্ঠা সম্পর্কিত সরঞ্জামগুলির মধ্যে পৃথকীকরণে সাহায্য করে। প্রথম গ্রুপে, উদাহরণস্বরূপ, প্রধান পাতা ও অজানা যেকোন পাতা রয়েছে। দ্বিতীয় গ্রুপে রয়েছে, উদাহরণস্বরূপ, সংযোগকারী পাতাসমূহ, সম্পর্কিত পরিবর্তন ও এই পাতাটি উদ্ধৃত করুন রয়েছে। এছাড়া মেনুটিতে একটি তালিকার মাধ্যমে পৃষ্ঠা-নির্দিষ্ট সরঞ্জামগুলিও দেওয়া থাকে। পূর্বে, এই লিঙ্কগুলির কয়েকটি প্রধান মেনুতে (পার্শ্বদণ্ড বা সাইডবার) বা আরও মেনুতে (ইতিহাসের পাশে) ছিল। আমাদের লক্ষ্য হলো নতুন পাঠক ও সম্পাদকদের এই লিঙ্কগুলি কী করে তা বোঝা সহজ করা।

মেনুটি প্রয়োজন অনুসারে পিন ও আনপিন করা যাবে। এছাড়া এটি স্টিকি (আঠালো), ফলে পাতার নিচের দিকে স্ক্রোল করার সময়েও এটি একই জায়গায় থাকবে। অধিকন্তু, প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য, মেনুটি সর্বদা অনড় থাকবে। এর অর্থ পাতা পুনঃলোড করা হলেও বা একটি নতুন খোলা হলেও, ব্যবহারকারী যে অবস্থাটি বেছে নিয়েছিল (পিন করা বা আনপিন করা) তিনি সেই অবস্থাতেই মেনুটি দেখতে পাবেন। তবে অ-প্রবেশকৃত ব্যবহারকারীদের জন্য এটি অনড় অবস্থায় থাকবে না। আমরা ভবিষ্যতে এই সুবিধাটি যুক্ত করতে পারবো বলে আশা করছি।

এই পরিবর্তনটি করার ফলে সূচিপত্র পৃষ্ঠার আরও উপরের দিকেও দেখানো সম্ভব হবে। এখন, লোকেজনকে সূচিপত্র দেখতে খুব কমই নিচে স্ক্রোল করতে হবে। এটি এমন একটি উদ্বেগ যা আমরা গত কয়েক দিন ধরে শুনছি এবং আমরা আশা করছি এটা এটির সমাধান করবে।

চলুন একসাথে কাজ করি

ধন্যবাদ!

PS Originally, this message was planned to be published earlier. The change was made not one, but over two weeks ago. I apologize for the delay! SGrabarczuk (WMF) (আলাপ) ০১:২৫, ৮ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

আঁধার মোড

বাংলা উইকিপিডিয়ায় আঁধার মোড (ডার্ক মোড) নামে একটি গ্যাজেট চালু করা হয়েছে। এটি বিশেষ:পছন্দসমূহ#mw-prefsection-gadgets থেকে সক্রিয় করে নেওয়া যাবে। এটি মোবাইলেও কাজ করবে। আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩০, ১২ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

ধন্যবাদ! —মহাদ্বার আলাপ ১৬:২৭, ২১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

নতুন নিবন্ধ

আমি নতুন একটি নিবন্ধ সম্পাদনা করেছি এবং তা পর্যালোচনার জন্য পাঠিয়েছি অনেক দিন হলো, আমাকে কি সাহায্য করতে পারবেন। মোঃ তৌকির হাসান (নিকসন) (আলাপ) ০৮:১৩, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

@মোঃ তৌকির হাসান (নিকসন): কাকে বা কোথায় পাঠিয়েছেন? নিবন্ধের নাম উল্লেখ করুন, তাহলে বুঝতে সুবিধা হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৮:৪৫, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
উনি সম্ভবত ব্যবহারকারী:মোঃ তৌকির হাসান (নিকসন)/খেলাঘর পাতার কথা বলেছেন। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৯:০০, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
জ্বী, আমার নিবন্ধ কিভাভে প্রকাশ করতে পারবো, সহায়তা করুন মোঃ তৌকির হাসান (নিকসন) (আলাপ) ১৮:০৭, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

Software test

Hello, all,

The Editing team is planning another A/B test for the "DiscussionTools" Beta Feature. This is part of mw:Talk pages project/Usability. The test plan and metrics are outlined at mw:Talk pages project/Usability/Analysis.

I am here to ask you all to participate in this test. Half of you would see the new features; the other editors would see no change. You can always change your preferences. The Beta Feature is in Special:Preferences#mw-prefsection-betafeatures, and if you have it turned on, there is a separate preference setting in Special:Preferences#mw-prefsection-editing-discussion, called "আলোচনার কার্যকলাপ দেখান".

You can see what the changes would look like on your own User_talk: page by going to https://bn.wikipedia.org/wiki/Special:MyTalk?dtenable=1 (If you've already got the Beta Feature enabled, then you won't see anything new.)

Thank you for your participation in the previous A/B test. Please let me know if you have any questions about this one. Whatamidoing (WMF) (আলাপ) ১৬:৩৪, ২১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

টেমপ্লেট

টেমপ্লেট:Scientist type by nationality আমদানির অনুরোধ রইলো। ব্যবহার: এখানে𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১০:৩৫, ২৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

@BadhonCR, {{জাতীয়তা অনুযায়ী বিজ্ঞানীর ধরন}} আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৩৬, ২৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

ব্যবহারকারীর পছন্দ অনুযায়ী নতুন মোবাইল ডিজাইন এখন লাইভে!

আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে মোবাইল ওয়েবসাইটে বিশেষ:পছন্দসমূহ-এর জন্য একটি নতুন ডিজাইন এখন সমস্ত উইকিমিডিয়া প্রকল্পে লাইভ। নতুন ডিজাইন ছোট স্ক্রীন প্রস্থে বিভিন্ন বিভাগ এবং সেটিংস ব্রাউজ করা সহজ করে তোলে। এছাড়াও আপনি এখন মোবাইল ওয়েব সাইডবারের সেটিংস মেনুতে একটি লিঙ্কের মাধ্যমে পৃষ্ঠাটি অ্যাক্সেস করতে পারেন। আরও পড়তে এবং প্রতিক্রিয়া জানাতে, অনুগ্রহ করে আমাদের প্রকল্প পৃষ্ঠা দেখুনSamwalton9 (WMF) (আলাপ) ১০:৫২, ২৮ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

Seeking volunteers for the next step in the Universal Code of Conduct process

Hello,

As follow-up to the message about the Universal Code of Conduct Enforcement Guidelines by Wikimedia Foundation Board of Trustees Vice Chair, Shani Evenstein Sigalov, I am reaching out about the next steps. I want to bring your attention to the next stage of the Universal Code of Conduct process, which is forming a building committee for the Universal Code of Conduct Coordinating Committee (U4C). I invite community members with experience and deep interest in community health and governance to nominate themselves to be part of the U4C building committee, which needs people who are:

  • Community members in good standing
  • Knowledgeable about movement community processes, such as, but not limited to, policy drafting, participatory decision making, and application of existing rules and policies on Wikimedia projects
  • Aware and appreciative of the diversity of the movement, such as, but not limited to, languages spoken, identity, geography, and project type
  • Committed to participate for the entire U4C Building Committee period from mid-May - December 2023
  • Comfortable with engaging in difficult, but productive conversations
  • Confidently able to communicate in English

The Building Committee shall consist of volunteer community members, affiliate board or staff, and Wikimedia Foundation staff.

The Universal Code of Conduct has been a process strengthened by the skills and knowledge of the community and I look forward to what the U4C Building Committee creates. If you are interested in joining the Building Committee, please either sign up on the Meta-Wiki page, or contact ucocproject(_AT_)wikimedia.org by May 12, 2023. Read more on Meta-Wiki.

Best regards,

Xeno (WMF) ১৯:০০, ২৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

পৃষ্ঠা আপডেট

হ্যালো 🙏, আমি হিন্দি উইকিপিডিয়া থেকে चक्रपाणी (চক্রপানি, Chakra-pani), সম্প্রতি আপনার স্থানীয় বিষয় गंगा डेल्टा (গঙ্গা বদ্বীপ, Ganga Delta) সম্পর্কিত একটি নিবন্ধ হিন্দি উইকিতে আপডেট করা হয়েছে, এই বিষয়টি আপনার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। এটি সম্পর্কে আরও ভাল জানেন। তাই হিন্দি উইকির এই পৃষ্ঠায় কোনো ত্রুটি বা অসঙ্গতি থাকলে আমাদের জানাতে অনুরোধ করা হচ্ছে। ধন্যবাদ 😀। ---चक्रपाणी (আলাপ) ০২:৫২, ২৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

বিদ্যমান গাঙ্গেয় ব-দ্বীপ নিবন্ধটি বেশ তথ্যবহুল, হিন্দিতে পারদর্শী কেও হিন্দি উইকির নিবন্ধের সাথে তুলনা করে দেখতে পারেন কোন হালনাগাদের প্রয়োজন আছে কিনা —শাকিল (আলাপ · অবদান) ১১:০২, ৪ মে ২০২৩ (ইউটিসি)
@MdsShakil বিষয়বস্তু অনুবাদ ব্যবহার করে অনুবাদ করা হয়েছে। খুব একটা তফাৎ নেই। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৭:১৪, ১৪ মে ২০২৩ (ইউটিসি)

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, এই পাতার উত্স সম্পাদনায় টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি - এটি যোগ করবার প্রস্তাব

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, এই পাতার উত্স সম্পাদনায় টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি - এটি যোগ করবার প্রস্তাব ।

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ , এই পাতাটি তৈরী করার জন্য প্রশাসকদের প্রতি নিবেদন । উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ এর সম্পাদনার সময় সম্পাদনা বিজ্ঞপ্তি হিসেবে একটি notice প্রদর্শিত করবে, এবং সেই নোটিশ টি হিসেবে টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি এই টেমপ্লেট টি ব্যাবহার করা যায় । এই টেমপ্লেট টি ব্যাবহার এর ফলে pullbox এর extra text গুলো সরানো যেতে পারে ( "উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ" এই পাতার pullbox এর কথা বলছি, এবং extra text বলতে "{{pullbox|.........|3=|4=এই পাতাটি কোনো নতুন নিবন্ধ লেখার স্থান না, প্রকৃতপক্ষে এটি নতুন নিবন্ধ কীভাবে লিখবেন তা জানার জায়গা। </br> পরীক্ষা-নিরীক্ষার জন্য খেলাঘর ব্যবহার করুন এবং নতুন নিবন্ধ তৈরি করতে নিবন্ধ উইজার্ড ব্যবহার করুন।}}" এই লেখাগুলোর কথা বলছি । ) ধন্যবাদ ।

টেমপ্লেট:সম্পাদনা বিজ্ঞপ্তি/পাতা/উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, এই পাতার উত্স সম্পাদনায় টেমপ্লেট:নিবন্ধ তৈরীর সম্পাদনা বিজ্ঞপ্তি - এটি যোগ করবার প্রস্তাব । Tojoroy20 (আলাপ) ২২:২৬, ২৭ মার্চ ২০২৩ (ইউটিসি)

আপনি প্রশাসকদের আলোচনাসভাতেও একই প্রস্তাব করেছেন। যেহেতু একই আলোচনা দুটো স্থানে না হওয়া ভাল, সেহেতু এখানের আলোচনাটি সংগ্রহশালায় যাবার জন্য ট্যাগ করছি। আশা করছি প্রশাসকদের আলোচনাসভায় আপনার প্রস্তাব প্রক্রিয়াকরণ করা হবে। — AKanik 💬 ১৬:০৭, ৩১ মে ২০২৩ (ইউটিসি)

চিত্রলেখা ঢাকা ২০২৩

@Meghmollar2017: ধন্যবাদ জানানোর জন্য। তবে আমার দুই-একটি প্রশ্ন রয়েছে। "প্রকল্প কঠিকাঠ" বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না, তাদের সকল কাজকর্ম কমন্স সম্পর্কিত। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো? আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৩, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, উইকিপিডিয়া আলোচনা:চিত্রলেখা ঢাকা ২০২৩#কিছু প্রশ্ন দেখুন। — আদিভাইআলাপ১৬:৪৯, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@আদিভাই সেখানে আফতাব ভাইয়ের এই প্রশ্নের উত্তর পেলাম না। আপনি কি সেখানে প্রশ্ন করতে বলছেন? সেটা যেহেতু একটি কম নজরতালিকায় রাখা আলাপ পাতা, তাই এখানে আলোচনা চালানোই শ্রেয় মনে হয়। কারণ, প্রশ্নটা সম্প্রদায়-সম্পর্কিত। আবার কম দেখা পাতায় আলাপ চালানো সম্প্রদায়কে পাশ কাটানোর মতোও হতে পারে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১৭:১৮, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@খাত্তাব হাসান, আপনি কোন প্রশ্নের উত্তর পাননি? আমি যতটুকু বুঝলাম আফতাব ভাই জানতে চেয়েছেন হঠাৎ করে প্রজেক্ট কড়িকাঠ নামের বিশেষ সংগঠনের থেকে এই আয়োজন কেন ও কীভাবে। এছাড়া কিছু করার বা বলার থাকলে আফতাব ভাই নিজেই করতে বা বলতে পারেন। আফতাব ভাইয়ের আগেও একই প্রশ্ন ইয়াহিয়া ভাই প্রতিযোগিতায় আলাপ পাতায় করায়, আমি সেখানে উত্তর দিয়েছি। সেটি আবার নতুন করে এখানে বলার প্রয়োজন দেখছি না বিধায় লিংক দিয়ে বুঝিয়ে দিয়েছি। কাজেই সম্প্রদায়কে পাশ কাটানোর প্রশ্ন যুক্তিহীন ওভার-এস্টিমেশন হয়ে গেল না? তাছাড়া অফ-উইকি গ্রুপে অ্যানাউন্সমেন্টের রেস্পন্সে আমার মনে হয়নি প্রতিযোগিতার আয়োজনে সম্প্রদায়ের আপত্তি আছে। আমি অধিকাংশ প্রতিযোগিতার আগে আলোচনাসভায় কোনো উন্মুক্ত আলোচনা হতে দেখিনি। এছাড়া প্রতিযোগিতা সংশ্লিষ্ট অন্যান্য বিষয়, পুরস্কার ইত্যাদি নিয়ে আমার আগেই প্রজেক্ট কড়িকাঠের সাথে আলোচনা হয়েছে। এখানে যে নিবন্ধ লেখা হবে বা কনটেন্ট যোগ করা হবে, তা বাংলা উইকিপিডিয়ার নিয়ম মেনেই হবে। কাজেই কে প্রতিযোগিতা করছে, সেটা বড় বিষয় নয়, প্রতিযোগিতা হচ্ছে, সেটা বড় বিষয়। যতক্ষণ না প্রতিযোগিতা থেকে উইকির জন্য ক্ষতিকর কোনো কার্যক্রম আপনি/আপনারা প্রমাণ করতে পারছেন, ততক্ষণ এরকম যুক্তিহীনভাবে প্রতিযোগিতাকে বাধাগ্রস্ত করার চেষ্টা করবেন না। — আদিভাইআলাপ১৮:১০, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Meghmollar2017 নিয়মিত এডিটাথন বা আয়োজনের ব্যাপারে আলোচনা তো সময়ক্ষেপণই। আমরা যা জানি আর সম্প্রদায় যেসব বিষয়ে বছর বছর কোনও অনৈক্য ছাড়া করে যাচ্ছে, তা নিয়ে আলোচনা করার কথা বলছেন কেন বুঝলাম না। আমাকে একটি অনিয়মিত এডিটাথন আয়োজন দেখান, যেটা আলোচনা ব্যতীত করা হয়েছে। আলোচনাসভায় আলোচনাই যে মুখ্য তা তো বলিনি। আপনার বা আপনাদেরটা আলোচনাসভায় এসেছে, আগে কোথাওই আলাপ না করায়। দুই নম্বর বিষয়- অন্যান্য এডিটাথন নিয়ে যারা কাজ করেছে, তারা এতোটা অস্পষ্টতা নিয়ে তো কেউ কাজ করেনি। আপনি নাকি কড়িকাঠ আয়োজক; সেটা নিয়ে অস্পষ্টতা। আচ্ছা! আয়োজক নিয়ে পরে কথা বলা যাবে; আগে এটা ঠিক হোক, আপনারা উইকিপিডিয়ার সক্রিয় সম্প্রদায়কে নিয়ে কাজ করছেন। সেটা একটু স্পষ্ট করুন। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ২০:০৩, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Meghmollar2017 আমি আসলেই আমার উত্তর পাইনি। প্রতিযোগিতাটি কে আয়োজন করছে? তুমি না কি "প্রকল্প কঠিকাঠ"? "প্রকল্প কঠিকাঠ" করলে আমার প্রশ্ন এখনো সেটিই, তুমি প্রস্তাব দিলেও "বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো?" তুমি করলে প্রতিযোগিতার পাতায় তোমার নামের বদলে "প্রকল্প কঠিকাঠ"-এর নাম দেওয়া কেন? এছাড়া উপরে খাত্তাব ভাইকে বলা একটি লাইন আমার চোখে পড়ল, যা তুমিসহ উক্ত দলের লোকদের মাঝেও দেখেছি। কোন প্রশ্ন করলে সেটা তোমার/তোমাদের কাছে "বাধাগ্রস্ত" করা হয়ে যায়। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২৭, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান, @খাত্তাব হাসান, যেমনটি আমি আগেও বলেছি, প্রজেক্ট কড়িকাঠ এই আয়োজনকে নিজেদের কার্যক্রমের অংশ হিসেবে রেখেছে, এবং এই আয়োজনের সমস্ত সাংগঠনিক ও আর্থিক সহায়তা প্রদান করছে, যেটি আমার একার পক্ষে করা সম্ভব ছিল না। সেজন্য আয়োজক হিসেবে প্রজেক্ট কড়িকাঠের নাম রেখেছি। এখানে অস্পষ্টতার কিছু নেই। আমি সরাসরিই স্বীকার করেছি, এই প্রতিযোগিতা আমি প্রজেক্ট কড়িকাঠের সাহায্যে করছি। প্রতিযোগিতা আয়োজনকে কড়িকাঠ গুরুত্বের সাথে নিয়েছে, পুরো আয়োজনে আমাকে সহযোগিতা করেছে। অন্যথায় এত অল্প সময়ে আমি পুরো আয়োজন সম্পন্ন করতে পারতাম না। কোনো প্রতিযোগিতা আয়োজনের জন্য সকল কাজ দেখিয়ে দেখিয়ে করার প্রয়োজন আছে বলে আমি মনে করি না।
আমি প্রজেক্ট কড়িকাঠের সাথে এর আগেও কাজ করেছি, তাদের সাহায্যে বর্তমানে এই প্রতিযোগিতা আয়োজন করছি এবং ভবিষ্যতেও তাদের সাথে কাজ করার আশা রাখি। এর আগেও আমি আমার কলেজের একটি ক্লাবের সহায়তায় উইকিপিডিয়ায় এডিটাথন আয়োজন করেছি। বলা বাহুল্য, সেই এডিটাথনেও আয়োজক হিসেবে আমার নাম উল্লেখ ছিল না। এমনকি সেই এডিটাথন আয়োজনের পূর্বে কোনো আলোচনা করারও প্রয়োজন পড়েনি। তাই সাহস করে এই এডিটাথনও আয়োজন করেছি। এরকম আরও উদাহরণ দেখানো যাবে। সম্প্রতি উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২৩/উইকিপিডিয়া দিবস আয়োজনের আগেও অন-উইকিতে কোনো আলোচনা দেখতে পেলাম না, হঠাৎ করে আফতাব ভাই আপনি আলোচনাসভায় তার ঘোষণা দেওয়াতে কারও আপত্তিও তখন চোখে পড়েনি। সেখানে কয়েক মাসের মধ্যে আরেকটি আয়োজনে আগে থেকে আলোচনা করে নেওয়াকে সেই আপনিই সম্প্রদায়ের জন্য অনেক মুখ্য বিষয় বানিয়ে দিতে চাইলেন বলে মনে হলো।
প্রতিযোগিতাটি আমি অন্য কারও আর্থিক ও সাংগঠনিক সহায়তায় আয়োজন করছি বলে প্রতিযোগিতা ঘোষণা দেওয়ার পর থেকে আপনি বেশ কিছু স্থানে তাদের “প্রক্সি” দিচ্ছি ইত্যাদি বলে দাবি করেছেন এবং আমার সাথে তাদের সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলেছেন। আপনি উইকিমিডিয়া বাংলাদেশের সাংগঠনিক ও আর্থিক সহায়তায় হওয়া উইকিপিডিয়া:আলোচনাসভা#অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২৩উইকিপিডিয়া:আলোচনাসভা#বিজ্ঞপ্তি: একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০২৩-এর ঘোষণা আলোচনাসভায় দিলেন। অথচ আপনি উইকিমিডিয়া বাংলাদেশের এক্সিকিউটিভ কমিটির অফিশিয়াল সদস্য নন। তাহলে তাদের সাথে আপনার সম্পর্ক কোথায়? উইকিমিডিয়া বাংলাদেশ আপনাকে প্রক্সি হিসেবে ব্যবহার করছে? বুঝে উত্তর দেবেন। অথচ আমি প্রকাশ্যে সরাসরি স্বীকার করেছিলাম, এই আয়োজনে আমিই কড়িকাঠকে যুক্ত করেছি।
আর কেন হুট করে প্রতিযোগিতা আয়োজন করা হলো, তার জবাবও আমি ইয়াহিয়া ভাইয়ের প্রশ্নের উত্তরে দিয়েছি। তারপরেও আপনারা এটিকে সম্প্রদায়কে পাশ কাটানো বলে ওভার-অ্যামপ্লিফাই করতে চাইলে, এরপর আমার আর কিছুই বলার থাকে না। সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না। কারণ প্রতিযোগিতায় বাংলা উইকির সম্প্রদায় থেকেই অংশগ্রহণ করবে।
উন্মুক্ত বিশ্বকোষ হিসেবে বাংলা উইকিপিডিয়ায় যে কেউ এসে কোনো এডিটাথন আয়োজনে অর্থায়ন ও অন্যান্য সহযোগিতা করতে চাইলে এখানে সম্প্রদায়ের কিছু বলার আছে বলে আমি মনে করি না। কারণ সম্প্রদায়ের কার্যক্রম বাংলা উইকির কনটেন্টের মধ্যে সীমাবদ্ধ, যতক্ষণ না কোনো দল বা ব্যক্তি উদ্দেশ্যমূলকভাবে বাংলা উইকির জন্য ক্ষতিকর কিছু করছে এবং তার স্পষ্ট প্রমাণ খুঁজে পাওয়া যাচ্ছে, ততক্ষণ সম্প্রদায়ের পক্ষ থেকে আপত্তি আসাটা আশা করা যায় না। আজকে আমার এই আয়োজন থেকে বাংলা উইকির কোনো দৃশ্যত ক্ষতিসাধন না হলে সম্প্রদায় আস্থা রেখে আয়োজনে সমর্থন করবে, সেটাই বরং আমি এই সম্প্রদায় থেকে আশা করি।
আমি এর পূর্বেও আফতাব ভাই এর থেকে নীতিমালা-বহির্ভূতভাবে বাধার সম্মুখীন হয়েছি, আপনি বাংলা উইকিপিডিয়ার নীতির তোয়াক্কা না করে সরাসরি বাধা দিবেন এটাও বলেছেন। প্রতিযোগিতার ঘোষণা দেওয়ার পর সোশাল মিডিয়ায় আপনার কার্যক্রম থেকে আপনি আবার বাধা দিতে কিংবা কড়িকাঠ আয়োজন করেছে বলে পুরো প্রতিযোগিতাই ভেস্তে দিতে চাইবেন না, সেই আশংকা আমি উড়িয়ে দিতে পারছি না। কোনো প্রতিযোগিতা আয়োজন করার সাথে সেই প্রতিযোগিতার একটি ভাবমূর্তির বিষয় জড়িত থাকে। এখানে প্রতিযোগিতার আয়োজন ঘিরে এত আলোচনা প্রতিযোগীদের মধ্যে ইনসিকিউরিটির জন্ম দিলে তার দায়ভার কে নেবে? — আদিভাইআলাপ১০:৫৬, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Meghmollar2017, তুমি আমার উইকিপিডিয়া দিবস আয়োজনের প্রশ্ন তুললে, তোমার ভালো করে জানা আছে এই আয়োজন নিয়ে ফেসবুক গ্রুপে বাংলা উইকিপিডিয়া নিয়ে নিয়মিত অবদান রাখা বিভিন্ন জনের মতামত নিয়ে তারপর আয়োজন করেছি, হুট করে নয়। তুমি উইকিমিডিয়া বাংলাদেশ ও আমার সম্পর্কে প্রশ্ন তুললে। তোমার ভালো করে জানা আছে উইকিমিডিয়া বাংলাদেশ মূলত বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে। তুমি এটিও ভালো করে জানো যে আমিও দীর্ঘদিন ধরে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখি। আমাদের সম্পর্ক এখানেই, বাংলা উইকিপিডিয়া। যার কারণে আমি তাদের কার্যনির্বাহী কিংবা নিবন্ধিত সদস্য না হলেও বাংলা উইকিপিডিয়া নিয়ে তাদের বিভিন্ন কার্যক্রম আমি ৭-৮ ধরেই প্রায়শ এখানে জানিয়ে থাকি। না, তারা আমাকে এগুলি অগ্রিম জানায় না বা এগুলি আমি নিজ থেকে লিখি না; ইমেইল, টেলিগ্রাম, ফেসবুক ইত্যাদিতে তাদের ঘোষণা দেখলে অনুলিপি করি মাত্র। উদাহরণস্বরূপ, এই একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০২৩-এর বিষয়টিও তাদের মেইল থেকে অনুলিপি করেছি। কে প্রক্সি হিসেবে কাজ করছে তা বুঝে লিখো।
আমি এখনো আমার প্রশ্নের উত্তর পাইনি (বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল "বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো?")। বিশাল উত্তর দিয়ে নানা কথা বলে বরাবরের মতো তুমি তা পাশ কাটিয়ে যাচ্ছ। তুমি বলছ যে তুমি কড়িকাঠকে এখানে যুক্ত করেছ। বুঝলাম "প্রকল্প কঠিকাঠ"-এর টাকা হয়েছে ও তারা তোমাকে সাহায্য করছে কিন্তু আমি দেখতে পাচ্ছি বাংলা উইকিতে তুমিই সবকিছু করছ (প্রতিযোগিতার পাতা বানানো, টেমপ্লেট বানানো, পর্যালোচক হওয়া, বিভিন্ন জায়গায় এটির প্রচারণা চালানো, আলোচনা ইত্যাদি সব, এমনকি তুমি নিজেও বলছ "প্রতিযোগিতাটি আমি অন্য কারও আর্থিক ও সাংগঠনিক সহায়তায় আয়োজন করছি বলে...", "আজকে আমার এই আয়োজন থেকে...")। তাহলে মূল পাতায় আয়োজক স্থলে পাশাপাশি তোমার নাম কোথায়? তুমি নিজে সব করার পর, কেন কেবল "প্রকল্প কঠিকাঠ"-কেই এই আয়োজনের একমাত্র আয়োজক হিসেবে দেখাতে চাচ্ছ তা আমার মনে আরও সন্দেহের জন্ম দিচ্ছে। আমিসহ বিভিন্ন জনের প্রশ্নের পর, এত আলোচনার পরেও যুক্ত করছ না দেখে আমার খটকা লাগছে যে কোথাও বড় ধরনের কিন্তু আছে।
"সম্প্রদায়ের কার্যক্রম বাংলা উইকির কনটেন্টের মধ্যে সীমাবদ্ধ" এটি কে বলেছে? অবশ্যই অনলাইন/অফলাইনে বাংলা উইকিপিডিয়ার সব কিছু নিয়ে বাংলা উইকি সম্প্রদায়ের প্রশ্ন করার, প্রশ্ন তোলার অধিকার আছে। এটিও তার বাইরে নয় যে আলোচনা/প্রশ্ন করা যাবে না। আর তোমার সেই পুরনো মুখস্ত বুলি, কোন প্রশ্ন করলে সেটা তোমার/তোমাদের কাছে "বাধা দেওয়া" হচ্ছে। আমি তোমাকে কোন কাজ থেকে অতীতে আটকে রাখিনি, এখনো নয়। তুমি যেকোন কাজ করতে পারো, তবে এর মানে এই নয় যে আমার সেই কার্যক্রম নিয়ে খটকা লাগলে আমি প্রশ্ন করতে পারব না।
"সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না" সুন্দর কথা বলেছ। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:১৮, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাইয়া, আপনার এখনকার মন্তব্যের জবাব আমিও আপনার মতো সমান কড়া ভাষায় দিতে পারতাম। কিন্তু প্রতিযোগিতাটি আমি আন্তরিকভাবেই সুসম্পন্ন করতে চাই এবং সেই স্বার্থে আমি আপনাকে আবার বুঝিয়ে বলছি। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? এটি সম্প্রদায়কে পাশ কাটানো নয় তো? আমার মনে হয় না, এই প্রতিযোগিতা আয়োজনে আমার এমন কোনো উদ্দেশ্য ছিল বলে। আমার ছুটি থাকায় এই ছুটির সময়টাকে আমি কাজে লাগাতে চাইছিলাম। তাই প্রতিযোগিতার পরিকল্পনা হঠাৎ করে নিয়েছি এবং হুট করে আয়োজন সম্পন্ন করতে হয়েছে। আপনি যেমন ফেসবুক গ্রুপে আলোচনা চালিয়েছেন, তদ্রূপ আমারও কমিউনিটির কয়েকটি ফেসবুক গ্রুপে আলোচনা হয়েছে এবং সম্প্রদায়ের আরও কয়েকজন সক্রিয় সদস্যকে প্রতিযোগিতা আয়োজনের ইচ্ছার বিষয়টি ব্যক্তিগতভাবে জানিয়েছিলাম। এই পুরো প্রক্রিয়া কোনো আলোচনা ছাড়াই এমনি এমনি হয়ে যায়নি। প্রতিযোগিতা নামানোর পূর্বে অনেকদিক চিন্তা করে এরপর অগ্রসর হয়েছি। তবুও এর আগের অন্যান্য প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতা থেকে সম্প্রদায়ের সাথে আলোচনাসভায় বসে আলাদা করে আলোচনা করা প্রয়োজনীয় মনে হয়নি। তাই হঠাৎ করে সম্প্রদায়কে খোলামেলাভাবে জানিয়ে নেওয়া এত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে সেটি আমার চিন্তায় ছিল না। অন্যথায় অবশ্যই এটা নিয়ে এত কথা বলার সুযোগ আপনাকে দিতাম না। আপনি আপনার এডিটাথনের আলোচনায় সম্প্রদায়ের সকলের অংশগ্রহণ নিশ্চিত করা প্রয়োজন মনে করেননি। কিন্তু আমি আমার সেই আলোচনার গ্রুপগুলোতে আপনার অনুপস্থিতির জন্য দুঃখ প্রকাশ করছি। তবে প্রতিযোগিতা শুরুর আগেই সম্প্রদায়কে প্রতিযোগিতার বিষয়ে সবদিক থেকে অবহিত করার চেষ্টা করেছি। বুঝলাম "প্রকল্প কঠিকাঠ"-এর টাকা হয়েছে... খুবই আপত্তিকর বাক্য। যেখানে বাংলা উইকিপিডিয়ায় এডিটাথন করার জন্য টাকা পাওয়া যায় না, সেখানে কড়িকাঠ নিজেদের ফান্ড থেকে প্রতিযোগিতায় পুরস্কারের অর্থ দিতে সম্মত হয়েছে, সেজন্য আমি তাদের প্রতি কৃতজ্ঞ। এখানে কড়িকাঠ শুধু আমাকে পুরস্কারের অর্থ দিয়ে সহায়তা করছে, এমন নয়। তারা নিবন্ধ তালিকায় সহায়তা করছে এবং চিত্র যোগের পর্যালোচনায় সহায়তা করবে। এখন প্রতিযোগিতা আয়োজনের উদ্যোক্তা হিসেবে প্রতিযোগিতার পাতায় আমার সক্রিয় থাকাই স্বাভাবিক।
আপনি আমার আয়োজন নিয়ে যে প্রশ্ন তুলেছেন, আমি আমার পক্ষ থেকে আপনার প্রশ্নের উত্তর দিয়েছি। এরপরেও আপনি এখানে "বড় ধরনের কিছু" খুঁজতে চাইলে আপনাকে স্মরণ করিয়ে দিচ্ছি, যে আপনিও অন-উইকি আলোচনা ছাড়াই প্রতিযোগিতা নামিয়েছিলেন। তার পেছনে নিশ্চয় আপনার বড় উদ্দেশ্য ছিল; সেই একই উদ্দেশ্যে আমি এই প্রতিযোগিতাও নামিয়েছি। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজক হিসেবে মেইলের বাইরে আলোচনাসভায় এসে সম্প্রদায়কে জানানোর প্রয়োজন মনে করে না। সম্প্রদায়কে পাশ কাটিয়ে মেইলে দায়িত্ব সম্পন্ন করার অভিযোগ না তুলে আপনি কোনো সম্পর্ক ছাড়াই অফিশিয়ালদের হয়ে প্রক্সিবার্তা দিলেন। সেখানে আমি আয়োজক হিসেবে নিজেকে ঘোষণা দেওয়ার পরেও আমার বিরুদ্ধে অভিযোগ কোন যুক্তিতে আনা হলো? আমি বারবার বলা সত্ত্বেও আপনি আমার ওপর প্রক্সির ভিত্তিহীন আরোপ দিতে চাইছেন, একই অভিযোগ আপনার ওপর আনা হলে আপনার আঁতে ঘা লেগে যায়। যখন এই অবস্থা, তখন না জেনে-শুনে অন্যের ওপর আরোপ দিতে যান কেন?
"সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না" সুন্দর কথা বলেছ। আপনি এই আলোচনায় একটি ভুল করছেন। আপনি আমাকে বাংলা উইকি সম্প্রদায়ের বাইরের কেউ ধরে নিয়েছেন। সম্ভবত আপনি নিজেকে সম্প্রদায়ের অংশ না, নিজেকেই সম্প্রদায় মনে করেন। নয়তো এই ভুলটি করতেন না। সম্প্রদায় হিসেবে আপনি যেমন প্রশ্ন করার অধিকার রাখেন, সেই একই অধিকারে এবার আমার প্রশ্নগুলোর উত্তর দিয়ে যাবেন:
  1. উইকিপিডিয়ার কোন নীতিমালা বা আচরণবিধি আমাকে বা প্রজেক্ট কড়িকাঠকে প্রতিযোগিতা আয়োজনের পূর্বে সম্প্রদায়ের সকলের সাথে খোলামেলা আলোচনা বাধ্যতামূলক করে?
  2. সব আয়োজন এবং উদ্যোগ আমার হওয়া সত্ত্বেও এই প্রতিযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশ মূল আয়োজক হিসেবে এমনকি আমার ক্লাবের নামও রাখতে দেয়নি, যেখানে উইকিপিডিয়া দিবস প্রতিযোগিতায় আয়োজকেরই হদিশ নেই, সেখানে চিত্রলেখা ঢাকা প্রতিযোগিতায় আয়োজক হিসেবে কার নাম কেন রাখা হলো, সেটা নিয়ে এত আলোচনা কেন? (এই প্রশ্নের উত্তর টু দ্য পয়েন্ট উত্তর দেবেন। উইকিমিডিয়া বাংলাদেশের বিরুদ্ধে আমি তখনও অভিযোগ করিনি, এখনও করব না। আমি জানতে চাই আমার প্রতিযোগিতাকেই টার্গেট করে এর আয়োজন নিয়ে অস্পষ্টতার অভিযোগ কেন আনা হচ্ছে।)
  3. একই প্রক্রিয়ায় জানুয়ারিতে একটি প্রতিযোগিতা নামানোর পর আরেকটি প্রতিযোগিতার আয়োজন নিয়ে এই বিতর্কের কারণে এডিটাথনে যে প্রভাব পড়ছে, তার দায়ভার কে নেবে?
  4. ... তারা আয়োজন কীভাবে করছে? কেন? এই “তারা” আয়োজন করলে সমস্যা কোথায়? কড়িকাঠ কি বাংলা উইকির নিষিদ্ধ কোনো সংগঠন? কারা নিষিদ্ধ করল?
  5. "প্রকল্প কঠিকাঠ" বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না, তাদের সকল কাজকর্ম কমন্স সম্পর্কিত। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? এটি কী সঠিক? যেকোনো ব্যক্তি বা দল তার সামর্থ্য অনুযায়ী যতটা সময়ের মধ্যে পারে, প্রতিযোগিতা আয়োজন করতে পারে। প্রজেক্ট কড়িকাঠ বা বাংলা উইকির বাইরের কেউ বাংলা উইকিতে কোনো প্রতিযোগিতা আয়োজনে সম্প্রদায়ের নিষেধাজ্ঞা বা আপনার আপত্তি আছে কি? যদি না থাকে, তাহলে আপনার প্রশ্নই অবান্তর এবং এর উত্তর করতে আমি আগেও বাধ্য ছিলাম না। তবু প্রতিযোগিতার স্বার্থে আপনার প্রশ্নের উত্তর দিচ্ছিলাম। কিন্তু মনে হচ্ছে, আপনার সামনে বিউগল বাজিয়ে উত্তর করলেও আপনি বলবেন, শুনতে পাইনি।
আপনার যদি এই আয়োজন বা বিশেষভাবে বাংলা উইকিতে আমার কিংবা প্রজেক্ট কড়িকাঠের আয়োজন নিয়ে কোনো আপত্তি থাকে, তাহলে সরাসরি বলুন। — আদিভাইআলাপ০৮:৪৪, ১১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Meghmollar2017, আমার জানামতে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়, বাংলাদেশ ছাড়া ফেসবুকে বাংলা উইকির আর কোন চ্যাট গ্রুপ নেই। গোপনে কোথাও কিছু আছে কিনা জানি না। কোন গ্রুপে আলোচনা হয়েছে? গ্রুপের নাম কি? সম্প্রদায়ের কোন কোন আরও কয়েকজন সক্রিয় সদস্যকে প্রতিযোগিতা আয়োজনের ইচ্ছার বিষয়টি ব্যক্তিগতভাবে জানিয়ছ? তুমি বলছ "এই পুরো প্রক্রিয়া কোনো আলোচনা ছাড়াই এমনি এমনি হয়ে যায়নি। প্রতিযোগিতা নামানোর পূর্বে অনেকদিক চিন্তা করে এরপর অগ্রসর হয়েছি।" প্রতিযোগিতা নামানোর পূর্বে অনেকদিক চিন্তা করে থাকলে, তাই আবার সেই পুরো কথাই বলছি, বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল "বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে? তারা কেন জানায় নি? পাশ কাটাতে নয়তো?
""সম্প্রদায়কে পাশ কাটানোর উদ্দেশ্য থাকলে বাংলা উইকিতেই এই আয়োজন করতাম না" সুন্দর কথা বলেছ" বাক্যটি কেন উল্লেখ করেছি তা হয়ত বুঝনি। শুধু এইটুকু বলি এটি সত্য কথা বলেছ কারণ তুমি নিজেই চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিলে কারা কাজটি করছে।
তোমার প্রশ্নের উত্তর:
১. কোন বাধ্যতামূলক না, তবে আমি যেমন একা সম্প্রদায় না, তুমি নিজেও একা সম্প্রদায় নয়। বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে আয়োজন কীভাবে করে! তারা জানানোর প্রয়োজনটুকু মনে করল না! সম্ভব হলে তারা রুশ উইকিপিডিয়ায় গিয়ে কোন আলোচনা ছাড়া হুট করে আয়োজন করে দেখাক। যেহেতু তারা জানানোর প্রয়োজনটুকু মনে করেনি তাই আমি প্রশ্ন করছি।
২. তুমি কেন তখন আলোচনাসভায় আলোচনা তুলনি? কেন রাখতে দেয় নি তা আমাকে জিজ্ঞেস করছ কেন? এছাড়া তুমি এখনো কয়েকবার দাবি করছ এটা তোমার প্রতিযোগিতা ("আমার প্রতিযোগিতাকে..")। তোমার প্রতিযোগিতা হলে সেই পুরনো কথাই বলছি "তাহলে মূল পাতায় আয়োজক স্থলে পাশাপাশি তোমার নাম কোথায়? তুমি নিজে সব করার পর, কেন কেবল "প্রকল্প কঠিকাঠ"-কেই এই আয়োজনের একমাত্র আয়োজক হিসেবে দেখাতে চাচ্ছ তা আমার মনে আরও সন্দেহের জন্ম দিচ্ছে। আমিসহ বিভিন্ন জনের প্রশ্নের পর, এত আলোচনার পরেও যুক্ত করছ না দেখে আমার খটকা লাগছে যে কোথাও বড় ধরনের কিন্তু আছে।"
৩. "জানুয়ারিতে একটি প্রতিযোগিতা নামানোর পর আরেকটি প্রতিযোগিতার আয়োজন নিয়ে..." আমি প্রশ্ন বুঝতে পারলাম না বা এই আলোচনার সাথে সম্পর্ক কি, আলোচনা তো বাংলা উইকির সকল এডিটাথন নিয়ে হচ্ছে না।
৪. ১ নংঙে বলেছি।
৫. ১ নংঙে বলেছি এবং এবারো তুমি মূল উত্তর না দিয়ে নানা কথা বলে এড়িয়ে গেলে।
মূল কাজটি না করে ও মূল প্রশ্নের উত্তর না দিয়ে তুমি নানা অতীত বিষয় টেনে আনছ ও এড়িয়ে যাচ্ছ যা নানা সন্দেহ সৃষ্টি করা ছাড়া আর কিছু করছে না ও আলোচনা বৃত্তাকারে ঘুরছে। যেহেতু তুমি একাই সব করছ, প্রতিযোগিতায় পাতায় আয়োজক স্থলে পাশাপাশি তোমার নাম যোগ করলে ও বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়কে না জানিয়ে হুট করে আয়োজন করে কীভাবে, কাজটি সঠিক হয়েছে কিনা প্রশ্নগুলি হ্যাঁ/না দিয়ে আমার সর্বপ্রথম প্রশ্নের উত্তর দিলেই আলোচনা দুদিন আগেই শেষ হয়ে যেত। ধন্যবাদ। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২৪, ১১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@আফতাবুজ্জামান ভাই, প্রতিযোগিতার আয়োজন সংক্রান্ত বিতর্ক এড়াতে বিগত রাতেই আমার নামের সাথে আয়োজক শব্দটি যুক্ত করে নিয়েছি। যদি আপনার নজর এড়িয়ে থাকে, তাহলে প্রতিযোগিতা পাতা দেখে আসার অনুরোধ করছি।
আমি উপরের পুরো আলোচনা থেকে একটি বিষয় পরিষ্কার বুঝতে পেরেছি। আমি যতবার আপনাকে উত্তর দিব, আপনি ততবার একটি বাধা বুলি আওড়ে সেটিকে এড়িয়ে যাবেন এবং আলোচনা দীর্ঘায়িত করার জন্য আমাকে দোষারোপ দেবেন। সত্যি বলতে, আমার প্রতিযোগিতা আয়োজনের ঘটনাক্রম এতটুকুই। এতটুকু আয়োজনের মধ্যে আপনি অনেক বড় কিছু খুঁজতে চাইলে আপনি এই প্রতিযোগিতার বিরুদ্ধে তদন্ত শুরু করতে পারেন।
"বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়, বাংলাদেশ" নামের কোনো গ্রুপ আছে বলেই আমি জানতাম না। তবে "বাংলা উইকিপিডিয়া সম্পাদকবৃন্দ, বাংলাদেশ" নামে একটি গ্রুপ আছে, যেটি বাংলা উইকির আনুষ্ঠানিক গ্রুপ কস্মিনকালেও ছিল বলে জানতাম না। (এখানে পেলাম না) এছাড়া আর কোনো গ্রুপ আছে কি-না, সেটি না জানা থাকাটা আপনার সম্পূর্ণ মিথ্যে কথা, সেটি আপনিও জানেন। এরকম কোন গ্রুপে এবং কার সাথে আলোচনা হয়েছে, সেটি প্রকাশ করতে আমি বাধ্য নই। তবে, আপনি যেহেতু স্বীকার করে নিয়েছেন, প্রতিযোগিতা আয়োজনের পূর্বে সম্প্রদায়কে জানানো বাধ্যতামূলক নয়, তাই "সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই তারা আয়োজন কীভাবে করছে?" এই প্রশ্নের উত্তর দিতে আমি নীতিগতভাবে বাধ্য নই এবং সম্প্রদায় হিসেবে আপনার তা জানতে চাওয়ার এখতিয়ার নেই।আদিভাইআলাপ১৫:৩৯, ১২ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Meghmollar2017, যোগ করলে তো ভালো কিন্তু শীর্ষে দেখছি না! দেখো আমি দীর্ঘায়িত করছি না, আমি যেটির প্রশ্ন করছি সেটির উত্তর না দিয়ে তুমি অন্য নানা কথা বলে দীর্ঘায়িত করছ। আনুষ্ঠানিক *চ্যাট* গ্রুপ কস্মিনকালেও ছিল না সত্য, তবে অনানুষ্ঠানিক হলেও "বাংলা উইকিপিডিয়া সম্পাদকবৃন্দ, বাংলাদেশ"-এ বাংলা উইকিপিডিয়ায় বাংলাদেশ থেকে *নিয়মিত* অবদান রাখেন এমন প্রায় সবাই আছেন, উইকির বাইরে অনলাইনে এখানেই গত ৭-৮ বছর ধরে বাংলা উইকি নিয়ে সর্বাধিক আলোচনা হয়। "উইকি আলাপ" নামের আরেকটা গ্রুপ আছে, তবে সেটাই উইকি প্রসঙ্গের থেকে অন্য আলাপই বেশি হত (যতদিন সেটায় ছিলাম দেখেছি, এখনকার খবর জানি না)। এই বাইরে কী অন্য আর কোনও চ্যাট গ্রুপ আছে? আমার জানতে চাওয়া ছিল কিন্তু "বাংলা উইকিপিডিয়া নিয়ে কাজ করে না এমন দল সম্প্রদায়কে না জানিয়ে হুট করে এই আয়োজন কীভাবে করছে?", অন্য কিছু নয়। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০৩, ১২ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

চিত্রলেখা ঢাকা ২০২৩ নিয়ে প্রজেক্ট কড়িকাঠের বিবৃতি

@ওয়াসি উল বাহার: আপনার বিবৃতি থেকে স্পষ্ট হব ভেবে পড়া শুরু করেছিলাম। এগুলো কী ছিল? আপনি কোনো উল্লেখ বা প্রমাণ ছাড়াই উইকিমিডিয়া বাংলাদেশকে বিতর্কিত বললেন। প্রমাণিত কাউকে উইকিমিডিয়া থেকে বৈশ্বিক বাধা দিলেও তাকে নিয়ে এভাবে পাবলিকলি আলোচনাসভাগুলোতে অপমান ও হেয় করা হয় না, যা আপনি বা আপনার কড়িকাঠ এই আলোচনাসভা ও মেইলিং লিস্টে ইমেইল পাঠিয়ে ইংরেজি কোভার্ট জাতীয় শব্দ ব্যবহার করে ব্যবহারকারী আফতাবুজ্জামানকে করলেন। এটা কতটুকু উইকিমিডিয়ার নীতিমালার অনুসারে আচরণ সম্মত হয়েছে? ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ০৯:০৪, ১৩ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Wasiul Bahar অনুগ্রহ করে আপনার স্বাক্ষর ঠিক করুন। আপনাকে উল্লেখ করলে ত্রুটি দেখাচ্ছে। ‍~ কাপুদান পাশা (বার্তা - অবদান) ১০:০৯, ১৩ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

বাংলাদেশের আয়তন

বইপত্রে বাংলাদেশের আয়তন পড়েছিলাম ১,৪৭,৫৭০। বর্তমান নিবন্ধে লেখা আছে ১,৪৮,৪৬০। সূত্র হিসেবে ফ্যাক্টবুক দেওয়া আছে। এটা কী পরিবর্তন হয়েছে? নাকি একই আছে? আর একই থাকলে বাংলাদেশের অফিসিয়াল ডাটা ব্যবহার করা হচ্ছে না কেন?–ধর্মমন্ত্রী (আলাপ) ০৮:৩৭, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)

@Owais Al Qarni, প্রতিটি দেশের তথ্যছকেই ফ্যাক্টবুকের ডাটা ব্যবহার করা হয়। এই সংক্রান্ত ইংরেজি উইকিপিডিয়ায় বাংলাদেশ নিবন্ধের আলাপ পাতায় আলোচনা রয়েছে। তবে আলোচনার সিদ্ধান্ত কী ছিল আমার ঠিক মনে নেই। আপনি সেটা দেখতে পারেন। — আদিভাইআলাপ১৮:৫৬, ২২ মার্চ ২০২৩ (ইউটিসি)

নতুন উইকিপ্রকল্পের প্রস্তাবনা

ফুটবল সম্পর্কিত অনেক নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় থাকলেও এগুলো নিয়মিত হালনাগাদ করা হয়না। তাই আমি উইকিপ্রকল্প ফুটবল খোলার প্রস্তাব রাখছি। যাতে ফুটবল সম্পর্কিত নতুন নিবন্ধ বিশেষ করে হালনাগাদের কাজে ফুটবলপ্রেমী উইকিপিডিয়ানদের একত্র করতে পারি। কারো মতামত বা সমর্থন থাকলে জানাতে পারেন। → Tanbiruzzaman 💬 ১১:০১, ৩ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

প্রকল্প শুরু করতেই পারেন, সমস্যা নেই কিন্তু ব্যাপারটা হচ্ছে কিছুদিন পর কারোরই আর এগুলোর প্রতি আগ্রহ থাকে না, অনেক প্রকল্প এভাবে পরে আছে —শাকিল (আলাপ · অবদান) ১১:১৮, ৩ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
প্রকল্প শুরু করতে দ্বিধা করবেন না। যারা প্রকৃত অর্থেই ফুটবল ব্যাপারে জ্ঞান রাখে তাদের উইকিপিডিয়াতে আনতে পারলে উইকিপিডিয়াই সমৃদ্ধ হবে। শুভকামনা।—RuHan [ Talk ] ০৯:২০, ৭ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

কড়িকাঠ প্রকল্প কর্তৃক প্রদানকৃত বিবৃতিতে বাংলা উইকিপিডিয়ার প্রশাসকদের ঐকমত্যে গৃহীত সিদ্ধান্ত সম্পর্কে প্রদানকৃত বক্তব্যের প্রেক্ষিতে প্রশাসকগণের পক্ষ থেকে সম্প্রদায়ের প্রতি বিবৃতি

সুধী,

ব্যবহারকারী:Wasiul Bahar কড়িকাঠ প্রকল্পের পক্ষে যে বিবৃতি প্রদান করেছেন সেখানে তিনি নাম উল্লেখপূর্বক নির্দিষ্ট ব্যবহারকারী, বেনামী ‘সুনির্দিষ্ট’ ব্যবহারকারী, ও নাম উল্লেখপূর্বক একটি সংগঠনের বিরূদ্ধে অভিযোগমূলক বিবৃতি প্রদান করেছেন। তবে বাংলা উইকিপিডিয়া প্রশাসকগণের পক্ষ থেকে এই বিবৃতি শুধুমাত্র ব্যবহারকারী:Mrb Rafi-কে বাধা প্রদানের ক্ষেত্রে ‘উদ্ভট ও বানোয়াট অভিযোগ’ আমলে নেওয়ার ভুল ও বিভ্রান্তিকর দাবির প্রেক্ষিতে।

বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে ১২ জন প্রশাসক রয়েছেন যাদের সকলেরই দীর্ঘ সময় ধরে বাংলা উইকিপিডিয়ায় অবদান, প্রশাসনিক কার্যক্রম পরিচালনা, সংঘর্ষ নিরসনের অভিজ্ঞতা রয়েছে। প্রশাসকদের মধ্যে অনেকের উইকিমিডিয়ার বৈশ্বিক পর্যায়েও এ ধরনের কাজে অংশ নেওয়ার অভিজ্ঞতা রয়েছে। বিগত কয়েক বছরে বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেলেও, অন্যান্য অনেক উইকি প্রকল্পের মতো বাংলা উইকিপিডিয়া এখনও ততোটা বড় হয়ে উঠেনি। তারপরেও প্রকল্পের কলেবর বৃদ্ধির পাশাপাশি নানা ধরনের সমস্যা তৈরি হয়, যা আমলাতান্ত্রিকতা ও জটিল পদ্ধতি তৈরির মাধ্যমে সমাধান না করে সম্প্রদায় স্থানীয় পদ্ধতিতে ও চর্চা অনুসারে তা সমাধান করার চেষ্টা করে। প্রশাসকগণ সবসময়ই প্রকাশ্য আলোচনায় সম্প্রদায়ের সদস্যদের মতামতের প্রেক্ষিতে সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করেন। শুধু তাই নয়, বাংলা উইকিপিডিয়ায় অনেক ক্ষেত্রে প্রশাসকগণের পক্ষে সাধারণ ব্যবহারকারীরাও বিভিন্ন প্রশাসনিক কাজে সিদ্ধান্তগ্রহণমূলক কাজ করে থাকেন। বাংলা উইকিপিডিয়ার প্রশাসকগণ সবসময়-ই এধরনের গঠনমূলক কাজকে উৎসাহ দিয়ে এসেছেন, এবং প্রশাসকগণ মনে করেন এটি নেতৃত্ব তৈরি ও সর্বোপরি নতুন অভিজ্ঞ প্রশাসক তৈরিতে কার্যকর ভূমিকা রাখে।

তবে এটি বাস্তবতা যে, সব ক্ষেত্রে প্রকাশ্যে আলোচনা করা ও সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব নয়। উইকির নীতিমালা, আইনানুগ বিধিনিষেধ, ব্যবহারকারীর নিরাপত্তা, ইত্যাদি নানা কারণে অনেক সময় আলোচনা অভ্যন্তরীণ মাধ্যমে পরিচালনা করার প্রয়োজন হয়। অনেক উইকিপ্রকল্পে প্রশাসক/অভিজ্ঞ সম্পাদকদের দ্বারা সৃষ্ট দায়িত্বপ্রাপ্ত দল রয়েছে যারা এ ধরনের বিষয়গুলো দেখভাল করেন (যেমন: ইংরেজি উইকিপিডিয়ার আর্বিট্রেশন কমিটি)। বাংলা উইকিপিডিয়ায় কালেভদ্রে এমন প্রয়োজন পড়ায় এ ধরনের কমিটি তৈরি প্রয়োজন এখনও আসেনি। পরিস্থিতির বিবেচনায় প্রশাসকগণ-ই বাংলা উইকিপিডিয়া এখন পর্যন্ত স্বচ্ছতা ও সততার সাথে প্রয়োজন অনুসারে এ ধরনের দায়িত্ব পালন করে আসছেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের উপর পরিচালিত একটি মতামত কার্যক্রম ও জরিপেও দেখা গেছে যে, (আলোচনা ও জরিপে অংশগ্রহণকারীদের মতামত অনুযায়ী) বাংলা সম্প্রদায়ের বেশিরভাগ সদস্য এ ধরনের সমস্যা নিরসনে প্রয়োগকারী দল হিসেবে প্রশাসকদের উপরেই আস্থা রাখেন। এমতাবস্থায় শুধুমাত্র একটি নিবন্ধ প্রতিযোগিতা বন্ধ বা একটি প্রকল্পের কাজে বাধা প্রদান করার উদ্দেশ্যে প্রশাসকগণ তাদের ক্ষমতার অপব্যবহার করছেন—তা যে শুধু একটি ভ্রান্ত অভিযোগ তাই নয় বরং অযৌক্তিকও বটে। অযৌক্তিক এজন্য যে, কড়িকাঠ প্রকল্পের ঘোষণা বাংলা উইকিপিডিয়ায় প্রদান করেছেন অন্য একজন ব্যবহারকারী যিনি প্রতিযোগিতার আলোচনা পাতায় বলেছেন যে, তিনি অনেকদিন আগে থেকেই এই প্রতিযোগিতা আয়োজনের চিন্তা করছিলেন। তবে এককভাবে তার পক্ষে আয়োজনটি করা সম্ভব না হওয়ায় কড়িকাঠ প্রকল্পের সহায়তায় তা করছেন। এখন প্রশাসকবৃন্দের যদি দলবদ্ধভাবে এই প্রতিযোগিতা বন্ধ করার উদ্দেশ্য থাকতো তবে মূল পরিকল্পনাকারী যে ব্যবহারকারী তাঁকে বাধাপ্রদান করাই যুক্তিযুক্ত ছিলো। মূল পরিকল্পনাকারী ও অবদানকারীকে বাদ দিয়ে প্রকল্পের এমন একজন ব্যবহারকারীকে বাধা প্রদান করা যিনি কিনা প্রায় তিন মাসে আগে বাংলা উইকিপিডিয়ায় শেষ সম্পাদনা করেছেন, তা অযৌক্তিক একটি পদক্ষেপ।

বাধাদানের লগ অনুসারে ব্যবহারকারী:Mrb Rafi-কে বাধা প্রদান করা হয় ব্যবহারকারী হয়রানির অভিযোগে যা অত্যন্ত স্পর্শকাতর ও সুপরিসর একটি বিষয়। ব্যবহারকারী হয়রানির নানা ধরন ও ক্ষেত্র রয়েছে। ‘হয়রানি’ একটি শব্দ হলেও নানা ধরনের নেতিবাচক আচরণ ও কৌশল এর অন্তর্ভুক্ত। ক্ষেত্র হিসেবে শুধু উইকিপিডিয়া নয়, বরং অফ-উইকি প্লাটফর্মেও হয়রানির সুযোগ রয়েছে। এই বিষয়টি নিয়ে সবসময় প্রকাশ্যে আলোচনা করা বা প্রমাণ উপস্থাপন করা সম্ভব নয়। কারণ আলোচনার সময় গোপনীয়তা নীতি ভঙ্গ হওয়ার সুযোগ থাকতে পারে, গোপনীয়তা নীতির কারণে প্রমাণ উপস্থাপন না করতে পারার কারণে অস্পষ্টতা ও অসম্পূর্ণতার সৃষ্টি হতে পারে। আবার আলোচনায় প্রমাণ উপস্থাপনের কারণে কোনো পক্ষ আক্রমণ, উপর্যুপরি হয়রানি, হুমকি, এমনকী ভবিষ্যতে আরও বড় বিপদের লক্ষ্যবস্তু হতে পারেন। অন-উইকি হয়রানির ক্ষেত্রে সরাসরি অন-উইকি আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়, কারণ সেখানে সকল তথ্য-প্রমাণ প্রকাশ্যে থাকে। কিন্তু ব্যবহারকারী:Mrb Rafi-এর বিরূদ্ধে আনীত অভিযোগটি অফ-উইকি মাধ্যমে হয়রানির কারণে। ঝুঁকি বিবেচনায় ব্যবহারকারী:Mrb Rafi-এর বিরুদ্ধে আনীত অভিযোগের ক্ষেত্রে তাই প্রশাসকবৃন্দ ব্যক্তিগত গোপনীয়তা নীতি ও ব্যবহারকারী নিরাপত্তা রক্ষার্থে অভ্যন্তরীণ মাধ্যমে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করেন।

ব্যবহারকারী:Mrb Rafi-এর বিরূদ্ধে বাংলা উইকিপিডিয়ার প্রশাসকদের কাছে অফিসিয়ালি সুনির্দিষ্ট প্রমাণসহ সুলিখিত অভিযোগ প্রদান করা হয়। আনীত অভিযোগের প্রেক্ষিতে প্রশাসকগণ ধৈর্য ধরে ও যথেষ্ট সময় ব্যয়সহ প্রমাণ উপস্থাপন, আলোচনা ও যুক্তি-তর্ক শেষে সিদ্ধান্ত দিয়েছেন। পুরো কার্যক্রমে বাংলা উইকিপিডিয়ার ১২ জন প্রশাসকের মধ্যে ৯ জন প্রশাসক অংশ নিয়েছেন। যে ৩ জন প্রশাসক আলোচনায় অংশ গ্রহণ করেননি তাঁরা বাধাপ্রদানে বিরোধিতা বা আলোচনায় বিরত থাকার ইচ্ছাও প্রকাশ করেন নি। যুক্তিপূর্ণ আলোচনা শেষে অংশগ্রহণকারী ৯ জন-ই বাধাপ্রদানের পক্ষে মত দিয়েছেন। পুরো প্রক্রিয়ায় প্রশাসকগণ সম্প্রদায় কর্তৃক যে কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত হয়েছেন, সেই আস্থার প্রেক্ষিতেই ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছেন যা প্রশাসকদের পক্ষে বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও ব্যুরোক্র্যাট ব্যবহারকারী:Wikitanvir সেটি বাস্তবায়ন করেছেন। বাধা প্রদানের পর নিয়মানুযায়ী বাধাপ্রাপ্ত ব্যবহারকারী বাধা পর্যালোচনার জন্য আবেদন করতে পারেন। ব্যবহারকারী:Mrb Rafi তা করেছেন। বাধা পর্যালোচনার আবেদন করার ক্ষেত্রে উইকিপিডিয়ার প্রচলিত নির্দেশনা অনুযায়ী কয়েকটি বিষয় লক্ষ্য রাখতে হয়। যেমন: আবেদনের ভাষায় ভদ্রতা ও নম্রতা নিশ্চিত করা, আক্রমণাত্মক আচরণ না করা, আস্থা রাখা, অপ্রাসঙ্গিকতা এড়িয়ে চলা, হুমকি প্রদান না করা ইত্যাদি। ব্যবহারকারী:Mrb Rafi-এর পর্যালোচনার আবেদনে এগুলোর সুস্পষ্ট অনুপস্থিতি ছিল। তিনি আক্রমণাত্মক ভাষা ব্যবহার করেছেন, ভদ্রতা প্রদর্শন করেননি, অপ্রাসঙ্গিক বিষয় অবতারণা করেছেন, সম্প্রদায় কর্তৃক নির্বাচিত প্রশাসকদের উপর আস্থা তো রাখেননি-ই বরং ‘বিতর্কিত‘ বলে সম্প্রদায়ের মানহানি করতে ও বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করেছেন। উইকিপিডিয়ার নির্দেশনা অনুযায়ী এটি বাধাপ্রাপ্ত ব্যক্তির দায়িত্ব যে তিনি প্রশাসক/প্রশাসকগণকে বোঝাবেন যে, তিনি সম্প্রদায়ের জন্য হুমকি নন। অথচ ব্যবহারকারী আক্রমণাত্মক আচরণের প্রেক্ষিতে প্রশাসকগণ তাঁর বাধা অপসারণ বাতিলের আবেদন বাতিলের পক্ষে মত দেন। বাধাপ্রাপ্ত ব্যবহারকারী কারণের ব্যাখ্যা দাবি করলে তাকে ভদ্রভাবে জানানো হয় যে, গোপনীয়তা নীতি ও ব্যবহারকারী নিরাপত্তা রক্ষার্থে তাঁকে তদন্তের বিস্তারিত জানাতে প্রশাসকগণ অপারগ। সাথে এটিও জানানো হয় যে তাকে বাধাপ্রদানের সাথে চিত্রলেখা ঢাকা ২০২৩ প্রতিযোগিতা বা কড়িকাঠ প্রকল্পের কোনো সম্পর্ক নেই এবং এগুলো প্রশাসকদের আলোচনার বিষয় ছিলো না। তাঁকে প্রশাসকদের ঐকমত্য অনুসারে বাধাপ্রদান করা হয়েছে এবং কতোজন সেই আলোচনায় অংশ নিয়েছেন এবং পক্ষে মত দিয়েছেন তাও জানানো হয়।

পরবর্তীতে বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর প্রকল্পের পক্ষ থেকে প্রদানকৃত বিবৃতিতে বাংলা উইকিপিডিয়ার সুনির্দিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেফটি দলের কাছে অভিযোগে দায়েরের হুমকি প্রদান করা হয় এবং ‘অভিযোগের প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু করেছি’ বলে চাপ সৃষ্টি করা হয় যা উইকিপিডিয়ার নীতিমালা ও সর্বজনীন আচরণবিধি অনুসারে একটি গর্হিত ও অপরাধমূলক কাজ। একই সাথে তাঁদের এই বক্তব্য প্রশাসকদের সিদ্ধান্তের যৌক্তিকতা প্রমাণ করে। ‘উইকিমিডিয়ার অ্যাডভান্সড রাইটসের অপব্যবহারের নিকৃষ্টতম উদাহরণ’, ‘অবৈধভাবে বানোয়াট অভিযোগ’ ধরনের শব্দগুচ্ছ ব্যবহার করে তারা পুরো প্রশাসক দলকে মিথ্যাচার, হয়রানি, বিতর্কিত, ও সম্প্রদায়ের প্রতিপক্ষ হিসেবে দাঁড় করানোর চেষ্টা করেছে। এটি সুস্পষ্টভাবে সম্প্রদায়ের সম্প্রীতি লংঘন, বিভেদ ও অশান্তি তৈরির প্রচেষ্টা। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় কর্তৃক নির্বাচিত প্রতিনিধি হিসেবে আমরা (প্রশাসকবৃন্দ) আমাদের এই প্রিয় প্রকল্পে একটি শান্তিপূর্ণ, সুন্দর, ও নিরাপদ সহযোগিতামূলক কাজের পরিবেশ বজায় রাখার স্বার্থে এ ধরনের ধ্বংসাত্মক ও বিভেদ তৈরি করার মতো কার্যক্রম থেকে বিরত থাকতে উইকি সম্প্রদায়ের সবার প্রতি অনুরোধ করছি।

বাংলা উকিপিডিয়ার প্রশাসকবৃন্দের পক্ষে,

তানভির১৬:১৯, ১৪ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

“বাংলা উইকিপিডিয়ার প্রশাসকগণের” পক্ষ থেকে বিবৃতি প্রদানের জন্য @Wikitanvir ভাইকে ধন্যবাদ। এই ব্লক কেন অবৈধ, এর পক্ষে আমরা আগেও বলেছি এবং এই ব্লকের বিরুদ্ধে এর বৈধতা চ্যালেঞ্জ করে ইতোমধ্যেই আরএফসি শুরু করা হয়েছে। কাজেই প্রশাসকদের কিছু বলার থাকলে এই পাতায় তাদের মন্তব্য আশা করি। পাশাপাশি যেহেতু সামগ্রিক দীর্ঘমেয়াদী হয়রানির বিষয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেইফটি দলের সাথে আমরা কাজ করছি, কাজেই তাদের তদন্তের কাজ নির্বিঘ্নে সম্পাদনের জন্য সহযোগিতাপূর্ণ পরিবেশ তৈরির বিষয়ে সকলের সহযোগিতা কামনা করছি।
তবে, “বাংলা উইকিপিডিয়ার প্রশাসকগণের” পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে আমাদের বিরুদ্ধে হওয়া অন্যায় প্রকাশ্যে উল্লেখ এবং প্রচার করার অধিকারকে সম্প্রদায়ের সামনে “ধ্বংসাত্মক এবং বিভেদ তৈরির কার্যক্রম” বলে পোর্ট্রে করার বিষয়ে আমরা কথা বলতে চাই এবং আমাদের অবস্থান পরিষ্কার করতে চাই। প্রথমত, আমরা স্পষ্টভাবে জানাতে চাই, আমাদের প্রতিষ্ঠাতা সদস্য ব্যবহারকারী:Mrb Rafi-কে অফউইকি ঘটনার জেরে প্রশাসকদের গোপন তদন্তের ভিত্তিতে এই বাধাদান কেন অবৈধ। আমাদের অভিযোগের ভিত্তিতে বাংলা উইকিপিডিয়ার চারজন প্রশাসকের নামে ইতোমধ্যে ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেফটিতে তদন্ত চলমান। তাই এখানে কনফ্লিক্ট অব ইন্টারেস্ট বা স্বার্থের সংঘাতের সম্ভাবনা প্রবল। যেহেতু অভিযোগ ও হয়রানির প্রকার ও মাত্রা আমাদেরকে জানানো হচ্ছে না, পুরো প্রক্রিয়া অভিযুক্তের থেকে গোপন রাখা হচ্ছে, তাই এই বাধার পেছনে প্রতিহিংসাপরায়ণ কোনো উদ্দেশ্য কাজ করছে না, তার সম্ভাবনা আমরা উড়িয়ে দিচ্ছি না। ফাউন্ডেশনের গোপনীয়তা নীতি খুবই স্পষ্ট একটি আইনি দলিল। আমাদের আশঙ্কা, আমাদের প্রজেক্টের সদস্য ব্যবহারকারী:Mrb Rafi-এর বিরুদ্ধে এই নীতির সুযোগ নেওয়া হচ্ছে। উপরন্তু, একাধিক প্রশাসক জড়িত হওয়া সত্ত্বেও এই অভিযোগ তদন্তে নিজেদের যুক্ত করায় প্রশাসকদের নিরপেক্ষ অবস্থান এবং সদুদ্দেশ্যকে প্রশ্ন করার অধিকার উইকি সম্প্রদায়ের অংশ হিসেবে আমাদের রয়েছে।
দ্বিতীয় বিষয়, এবং আমাদের বিরুদ্ধে সব থেকে ভয়াবহ অভিযোগ হলো, পরবর্তীতে বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর প্রকল্পের পক্ষ থেকে প্রদানকৃত বিবৃতিতে বাংলা উইকিপিডিয়ার সুনির্দিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেফটি দলের কাছে অভিযোগে দায়েরের হুমকি প্রদান করা হয় এবং ‘অভিযোগের প্রক্রিয়া ইতোমধ্যেই শুরু করেছি’ বলে চাপ সৃষ্টি করা হয় যা উইকিপিডিয়ার নীতিমালা ও সর্বজনীন আচরণবিধি অনুসারে একটি গর্হিত ও অপরাধমূলক কাজ। এই বিষয়ে আমাদের বক্তব্য হলো কেউ যদি মনে করেন, তিনি হয়রানির স্বীকার হচ্ছেন, তাহলে ট্রাস্ট অ্যান্ড সেফটির কাছে অভিযোগ দায়ের করা তার অধিকারের মধ্যে পড়ে। তাকে “হুমকি প্রদান করে চাপ তৈরি করা”, “গর্হিত ও অপরাধমূলক কাজ” ইত্যাদি হিসেবে আখ্যায়িত করার মাধ্যমে সাধারণ ব্যবহারকারী অধিকারের অপব্যাখ্যা করা হচ্ছে এবং তা মিডিয়াউইকি সাইট হিসেবে বাংলা উইকিপিডিয়ার প্রশাসকদের দায়িত্বশীলতা ও পেশাদারিত্বের পরিচয় দেয় না।
পাশাপাশি আমরা আবারও ব্যবহারকারী:আফতাবুজ্জামান কর্তৃক এখানে হয়রানির বিষয়টি উল্লেখ করছি, যা আমাদের বিবৃতির মূল বক্তব্য ছিল। ব্যবহারকারী:আফতাবুজ্জামান প্রজেক্ট কড়িকাঠকে বিশেষভাবে উল্লেখ করে “চিত্রলেখা ঢাকা ২০২৩”-এর আয়োজনে ব্যবহারকারী:Meghmollar2017-কে অনৈতিকভাবে হয়রানি করছিলেন, তখন প্রশাসকদের কাউকে এই হয়রানি বন্ধে কোনো ভূমিকা নিতে দেখা যায়নি। আমরা আমাদের বিবৃতির পর এই বিষয়ে প্রশাসকদের বক্তব্য আশা করছিলাম। স্পষ্টত অভিযুক্ত ব্যবহারকারীর হয়রানিমূলক আচরণ বন্ধে প্রশাসকগণ কার্যকর কোনো পদক্ষেপ নেননি। তাই ঘুরেফিরে আবারও প্রশাসকদের সদিচ্ছা এবং নিরপেক্ষতা নিয়ে আমাদের প্রশ্ন তুলতে হচ্ছে।
দিনশেষে প্রশাসকদের বিবৃতির প্রতিক্রিয়ায় আমাদের মূল বক্তব্য এটাই, আপনারা বারবার আপনাদের নিরপেক্ষ অবস্থান ধরে রাখতে ব্যর্থ হচ্ছেন এবং আপনাদের মধ্যে কারও বিরুদ্ধে সম্প্রদায়ের অভিযোগ দেওয়ার অধিকারকে “ধ্বংসাত্মক ও বিভেদ তৈরি করার মতো কার্যক্রম” বলে অপপ্রচার করতে চাইছেন। এরকম পরিস্থিতে আমরা ইতোমধ্যেই ফাউন্ডেশনের ট্রাস্ট অ্যান্ড সেফটি দলের সাহায্য চেয়েছি এবং বাধার বিষয়ে আরএফসি শুরু করা হয়েছে, তাই এই জায়গাগুলোতে আপনাদের কথা বলার আহ্বান জানাচ্ছি। ধন্যবাদ।
টিম কড়িকাঠের পক্ষ থেকে
--Wasiul Bahar (আলাপ) ১৮:০৫, ১৫ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
পুনরায়: “বাংলা উইকিপিডিয়ার প্রশাসকগণের” পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে আমাদের প্রকল্পের ভুল নাম ব্যবহার করা হয়েছে। এখানে “কড়িকাঠ প্রকল্প”-এর স্থলে “প্রজেক্ট কড়িকাঠ” হবে। --Wasiul Bahar (আলাপ) ১৮:০৬, ১৫ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
প্রথমেই বলে নিচ্ছি যে, আমি প্রশাকবৃন্দের পক্ষ থেকে নয়, বরং বাংলা উইকিপিডিয়ার একজন ব্যবহারকারী হিসেবে এই বক্তব্য রাখছি।
জনাব ওয়াসি উল বাহার, আপনি ঘুরে-ফিরে একই কথা বারবার বলছেন। আমি মনে করি, বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারী ও প্রশাকদের গুরুত্বপূর্ণ সময় এই লম্বা এই পুনরাবৃত্তিমূলক বানানুবাদ ছাড়া অন্য অনেক গঠনমূলক কাজে প্রদানের সুযোগ আছে। আমি তাই অহেতুক তর্কে না গিয়ে আপনাকে কয়েকটি বিষয় পরিষ্কার করে দিতে চাই। আপনার অবদানের ইতিহাস দেখে আমার মনে হয়েছে যে, আপনি উইকিপিডিয়ায় তুলনামূলকভাবে এখনও যথেষ্ট নতুন।
প্রকল্পের পক্ষ থেকে বিবৃতি প্রদান চালিয়ে যাওয়া প্রসঙ্গে
কড়িকাঠ প্রকল্পের বাংলায় কাজ করা নিয়ে কোনো বাধা নেই। কড়িকাঠ প্রকল্পের সাথে আপনি যুক্ত থেকে আপনি কাজ করতে পারেন, তাতেও কোনো বাধা নেই। আপনার নিজের উপরেও কোনো বাধা নেই। যেটা করা অনুচিত, তা হচ্ছে কড়িকাঠ বা কোনো প্রকল্পের পক্ষ থেকে একজন বাধাপ্রাপ্ত ব্যক্তির পক্ষে ওকালতি করা বা বক্তব্য দেওয়া। বাধাদান একজন ব্যববহারকারীর সাথে প্রশাসকের বিষয়, অন্য কারও এখানে ওকালতি চালিয়ে যাওয়ার সুযোগ নেই। বাধাপ্রাপ্ত ব্যবহারকারী বাধা অপসারণের আবেদন করতে পারেন, প্রশাসক সেটা পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবেন। এজন্য আপনি নিজের বা প্রকল্পের পক্ষ থেকে বাধাপ্রাপ্ত ব্যক্তির পক্ষে যে বক্তব্য প্রদান করে চলেছেন তার যতি টানার অনুরোধ করছি।
অন্য প্রকল্পে গিয়ে কথা বলার আহ্বান প্রসঙ্গে
বাংলা উইকিপিডিয়ার নিজস্ব প্রশাসন এ ধরনের বিষয় দেখভাল করার জন্য যথেষ্ট সামথ্যবান। সম্প্রদায়ের সদস্যদের তাই কোনো সমাধানের জন্য অন্য প্রকল্পের গিয়ে আলোচনা করার কোনো প্রয়োজন দেখি না। আপনি যদি মেটা বা অন্য কোথাও আলোচনা করতে চান, সেটা আপনার অভিরুচি। অনুগ্রহ করে লক্ষ রাখবেন, মেটা-উইকির বাংলা উইকিপিডিয়ার উপর কোনো কর্তৃত্ব নেই। বাংলা উইকিপিডিয়া মেটা-উইকির মতোই স্বাধীন একটি উইকি প্রকল্প যার নিজস্ব কার্যনির্বাহী রয়েছে। আপনার অন্য প্রকল্পে গিয়ে মন্তব্য রাখার আহবানকে আমি মনে করি বাংলা উইকিপিডিয়াকে ছোট করার একটি প্রয়াস। আপনার এই প্রয়াস প্রকল্প হিসেবে আমাদের স্বাধীনতা, সামর্থ, ইত্যাদি সবকিছুকে তাচ্ছিল্য করে বলে আমি মনে করি।
কড়িকাঠ প্রকল্পকে ইংরেজি নামে সম্বোধনের অনুরোধ প্রসঙ্গে
আমি আপনার অনুরোধ রাখতে পারছি না। আমি বুঝতে পারছি যে, আপনি/আপনাদের প্রকল্প একটি ব্র্যান্ড তৈরির চেষ্টা করছে, কিন্তু ব্র্যান্ডের স্থানীয়করণে আপনি বাধা দিতে পারেন না। এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য। ইংরেজি ‘project’ শব্দের সুন্দর ও প্রচলিত একটি বাংলা শব্দ হচ্ছে ‘প্রকল্প’। আপনি উপরে জানিয়েছে যে, আপনারা কমন্স ভিত্তিক প্রকল্প। কমন্সের উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতার পাতাটি দেখে আসার অনুরোধ করছি—কেউ প্রতিবর্ণীকরণ করেছে, কেউ অনুবাদ করেছে। কেউ তো নিজস্ব ভাষার স্থানীয়করণে আপত্তি করেছে বলে শুনিনি। কাজটি গুরুত্বপূর্ণ, নামের স্থানীয়করণ বা আন্তর্জাতিকীকরণ নয়। বাংলা উইকিপিডিয়া কোনো প্রকল্পের নাম বিদেশি ভাষায় লিখতে বাধ্য নয়। আপনি বাংলাতে প্রকল্পে এসে স্থানীয়করণে বাধা দিতে পারেন না। আমি হতাশ যে, সুন্দর ও বহুল প্রচলিত বাংলা শব্দ থাকা সত্ত্বেও বাংলাভাষী হয়ে, বাংলা উইকিপিডিয়ায় এসে আপনি ইংরেজি শব্দ ব্যবহারের জন্য বারবার অনুরোধ করছেন। — তানভির১২:৪১, ১৬ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Wikitanvir, উপরের বক্তব্য আমাদের বিবৃতির প্রেক্ষিতে প্রশাসকদের বিবৃতিতে আমাদের অবস্থান পরিষ্কার করার জন্য দেওয়া হয়েছে, ব্যক্তি কারো পক্ষে বলা আমাদের উদ্দেশ্য ছিল না। তবে ব্যক্তিগতভাবে আমার মনে হয়, যে কেউ তার পক্ষে বলার অধিকার রাখেন। এই ঘটনা স্থানীয়ভাবে মীমাংসা করা সম্ভব হলে হয়তো এত গুরুতর পর্যায়ে যেত না এবং আমাদেরকেও বাংলা উইকির ঘটনায় ট্রাস্ট অ্যান্ড সেফটির শরণাপন্ন হতে হতো না। যাই হোক, আমি/আমরা ব্যক্তি হিসেবে কারও পক্ষে "ওকালতি" চালিয়ে যেতে চাই না, আমরা বাধাহীনভাবে উইকিস্পেসে কাজ করতে চাইছি। যেহেতু ব্লক সংক্রান্ত আরএফসি খোলা হয়েছে, সেখানে আপনারা কথা বলে আপনাদের অবস্থান পরিষ্কার করবেন কি-না, সেটা প্রশাসকদের সিদ্ধান্ত।
"প্রজেক্ট কড়িকাঠ" প্রকল্পের নামের বিষয়ে আমরা এখনও আমাদের অবস্থানে অটল আছি। আমরা কড়িকাঠের স্থানীয়করণে বাধা দিইনি। তবে কড়িকাঠের প্রতিষ্ঠাতা হিসেবে এর নামের বিষয়ে আমাদের মতামতকে একেবারেই উপেক্ষা করা আমাদের জন্য কষ্টকর। এই নাম আমাদের কাছে আপনার-আমার নিজের নামের মতো। একে ভুল বানানে লেখায় তাই আমাদের আপত্তি আছে। এর নাম পরিবর্তন করতে চাইলে সম্প্রদায়ের যে কেউ সিস্টেমেটিক প্রক্রিয়া শুরু করতে পারে, তাতেও আমরা কেউ বাধা দেব না। অবশ্যই আমাদের কাছে "কাজটি গুরুত্বপূর্ণ, নামের স্থানীয়করণ বা আন্তর্জাতিকীকরণ নয়।" তবে, এই নামের বিষয়ে বাংলা সম্প্রদায়ের অংশ হিসেবে আমাদের মতামতকেও আপনি সমান গুরুত্ব দিয়ে দেখবেন বলে আশা করছি।
আমাদের কাজের বিষয়ে আপনার বক্তব্যে আমাদের বাধাহীনভাবে কাজ করার সুযোগ আছে বলাটা আমাদের জন্য খুবই আশাজনক। পাশাপাশি হতাশাজনক এই অর্থে যে, এতদিন কড়িকাঠ প্রকাশ্যে তার কাজে যে অনৈতিক বাধা পেয়েছে, প্রশাসকগণ তখনও এ বিষয়ে চুপ ছিলেন, এবার প্রকাশ্যে আপনিও এই ঘটনাগুলোকে এড়িয়ে যাচ্ছেন। আমরা বারবার এই বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেও এই হয়রানির সুরাহা পাইনি। এই আলোচনাসভায় পুনরাবৃত্তিমূলক বাদানুবাদ ছাড়াও প্রশাসকদের যে অন্যতম কাজ রয়েছে, তা হলো সাধারণ ব্যবহারকারীরা সাইটে কোথাও কোনো ব্যবহারকারী কর্তৃক বাধার সম্মুখীন হচ্ছেন কি-না তা দেখভাল করা, আপনারা এর জন্যই বিশেষ অধিকার পেয়েছেন। কিন্তু প্রশাসকগণ বিবৃতি দিয়ে আমাদের শুধু দোষারোপ করে গেলেন, আমাদের সমস্যার প্রতি দৃষ্টি দিলেন না। -- Wasiul Bahar (আলাপ) ১৮:৫৪, ১৮ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

টেমপ্লেট

"টেমপ্লেট:Terrorism category definition" আমদানির অনুরোধ রইলো। ব্যবহার- এখানে𝓑𝓐𝓓𝓗𝓞𝓝 (আলাপ) ১১:২১, ২৭ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

@BadhonCR:  করা হয়েছেটেমপ্লেট:সন্ত্রাসবাদ-সংক্রান্ত বিষয়শ্রেণী। তবে অনুবাদে কোথাও ত্রুটি বা অস্পষ্টতা থাকলে সাহসী হয়ে সংশোধন করুন। ধন্যবাদ। এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৫:১৬, ২১ জুন ২০২৩ (ইউটিসি)

স্পর্শকাতর বিষয়ের নিবন্ধে দাবিত্যাগ টেমপ্লেট যুক্ত করা প্রসঙ্গে

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সুধী,

বাংলা উইকিপিডিয়ায় কিছু নিবন্ধ রয়েছে যা নানা কারণে স্পর্শকাতর। বিশেষত রাজনীতি সংশ্লিষ্ট নানা নিবন্ধে বিভিন্ন সময়ে ভুল এবং অনিরপেক্ষ দৃষ্টিভঙ্গিতে লেখা বিদ্যমান। এই ধরনের নিবন্ধসমূহের জন্য কোন বিশেষ টহলদল না থাকায় এই ধরনের নিবন্ধগুলো সব সময় নজরদারিতে রাখা সম্ভবপর হয় না। অপরদিকে ২২ সেপ্টেম্বর, ২০২২ সালে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত খবর মারফত বাংলাদেশের ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর বরাতে জানা যায় বাংলাদেশের একটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রিপোর্টে উইকিপিডিয়াকে অপপ্রচারের মাধ্যম হিসেবে ব্যবহার করার অপচেষ্টার কথা উল্লেখ করা হয়েছে।

উইকিপিডিয়া যে কেউ সম্পাদনা করতে পারেন এবং উইকিপিডিয়া যে সকল তথ্যের নির্ভুলতার নিশ্চয়তা দেয় না তা উইকিপিডিয়ার দাবিত্যাগ অংশে পরিষ্কারভাবে বর্ণনা করা রয়েছে। কিন্তু এই দাবিত্যাগটি সহজে দৃশ্যমান নয়। ফলে এখানে সাধারণ পাঠকের জন্য একটি ভুল বোঝার এবং সেখান থেকে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি তৈরির সুযোগ রয়েছে। এর সাথে বাংলা উইকিপিডিয়ায় নামে অপপ্রচার এবং অতীত অভিজ্ঞতামতে কিছুক্ষেত্রে উইকিপিডিয়ানদের ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেয়া যাচ্ছে না।

এমতাবস্থায়, স্পর্শকাতর বিষয়ের নিবন্ধের শুরুতে দাবিত্যাগের বিশেষ টীকা টেমপ্লেট আকারে যোগ করার জন্য প্রস্তাব করছি। এই টীকায় অল্পকথায় উইকিপিডিয়া যে তথ্যের নির্ভুলতার নিশ্চয়তা দেয় না সে বিষয়টি উল্লেখ করে বিস্তারিত জানার জন্য দাবিত্যাগ পাতার লিংক যুক্ত করা যেতে পারে। কাজটি বিষয়শ্রেণী ধরে বট চালিয়ে কাজটি করা যেতে পারে। এতে কাজ কিছু বাড়লেও বাংলা উইকিপিডিয়া তার অবস্থান সুস্পষ্ট করে অনাকাঙ্ক্ষিত সমালোচনা এড়ানোর প্রয়াস নিতে পারে।

সার্বিক পরিস্থিতি এবং সম্ভাব্য ঝুঁকির কথা মাথায় রেখে বিষয়টি বিবেচনা ও আলোচনার জন্য সম্প্রদায়ের নিকট আহবান জানাচ্ছি। ধন্যবাদ। – তারুণ্য আলাপ১৫:১৪, ৯ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

সমর্থন

বিরোধিতা

মন্তব্য

@Tarunno ধ্বংসাত্মক কর্মকান্ড বিরোধী কাউন্টার দিতে একটি দল গঠন করা যায়। ইংরেজি উইকিপিডিয়ার কাউন্টার ভ্যান্ডালিজম ইউনিটের আদলে। - Nazrul Islam Nahid (আলাপ) ১৫:৩০, ১০ এপ্রিল ২০২৩ (ইউটিসি)
@Nazrul Islam Nahid , আমার মনে হয় এরকম দল গঠন করা যায়, তবে বাকিদের মতামত ও গুরুত্বপূর্ণ! ≈ ফারহান  «আলাপ» ১২:৫২, ১১ এপ্রিল ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।