উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৭/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

সব পাতার উপরে নোটিশ আকারে সামাজিক যোগাযোগ

সুধী, সম্প্রতি বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগ দল সব পাতার উপরে নোটিশ আকারে বাংলা উইকির সামাজিক যোগাযোগ পাতাসমূহ প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে প্রথমে ১৫ দিন এটি পরীক্ষামূলকভাবে চালানো হবে। একই সময়ে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের কাছেও এটি দীর্ঘ মেয়াদীতে রাখা যায় কিনা সে বিষয়ে প্রস্তাব রাখছি। দয়া করে আপনারা মতামত দিন। সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে এটি দীর্ঘমেয়াদীতে রাখার ইচ্ছা আছে। নোটিশটি নিচের মত দেখাবে।


টীকা: আমরা ইতিমধ্যেই আমাদের প্রধান পাতায় সামাজিক যোগাযোগের লিংক দিয়েছি কিন্তু এটি শুধুমাত্র প্রধান পাতা ভিজিট করলেই দেখা যায়। যেহেতু ব্যবহারকারীরা বাংলা উইকিতে নির্দিষ্ট নিবন্ধ অনুসন্ধান করে পড়ে থাকেন সেক্ষেত্রে তারা জানতেই পারছেন না, আমাদের সামাজিক যোগাযোগের পাতা রয়েছে। সে জন্য ব্যবহারকারীদের সাথে আরও যোগাযোগ বৃদ্ধি করতেই এই প্রস্তাবনা। তবে পাতাগুলো ভেরিফাইড হয়ে গেলে নোটিশটি আমরা সড়িয়ে দিতে পারি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৯, ১৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো দীর্ঘমেয়াদী রাখার জন্য আমার পূর্ণ সমর্থন রইল। এতে হয়ত ব্যবহারকারীরা বাংলা উইকি সম্প্রদায়ের সাথে সহজে পরিচিত হতে পারবে এবং যেকোন ধরণের অনুসন্ধান বা সমস্যার জন্য সহজে সহায়তা পেতে পারে... যা আমাদের উইকি সম্প্রদায়ের জন্য নিঃসন্দেহে অনেক বেশি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করবে। --আবু সাঈদ (আলাপ) ১৮:৩০, ১৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আমি ব্যক্তিগতভাবে সংযোগগুলো সবসময়ের জন্য রাখাতেও আপত্তির কিছু দেখি না। কারণ এগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের পরিচিতি। আর এক্ষেত্রে পাতাগুলো ভ্যারিফায়েড করার মতো একটা ব্যাপারও জড়িত। রাখার পক্ষে মত দিচ্ছি। তবে, টেমপ্লেটটা একটু বদলে সেন্টার অ্যালাইন্ড, নন-বুলেটেড টেক্সট হলে সুন্দর দেখাবে। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১২:০৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
মঈনুল ভাই, বর্তমানে নোটিশে (এখানে নয়) যেরকম প্রদর্শিত হচ্ছে সেরকম করার কথা বলছেন?--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৯, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
সমর্থন। মঈনুল ভাইয়ের সাথে একমত। যেভাবে আছে এখন সেভাবে সবসময়ই থাকতে পারে। কারণ, এগুলোও এখন গুরুত্বপূর্ণ টুলস। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৪:৩৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। তবে করুন: লেখাটা করুনঃ করে দেয়া যায়? ~মহীন (আলাপ) ১৫:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনকরুনঃ এর ব্যবহার ভুল! বর্তমানটিই ঠিক আছে। -Suvray (আলাপ) ১৬:১৩, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থনআবীর আলাপ ০৪:৫৯, ১৮ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
নাহিদ, ঠিক তাই। মহীন, দেখতে মোটাসোটা লাগলেও হচ্ছে বিঃসর্গ আর : হচ্ছে কোলন। দুটোর যথাবিহীত ব্যবহার হওয়া উচিত। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১৯:২৪, ২১ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন। --Muḥammad (আলাপ) ১৬:৪৭, ২২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের তালিকা

বিভিন্ন প্রশাসনিক এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের তালিকা তৈরি প্রবণতা লক্ষ করা যাচ্ছে। আমি ইতিমধ্যেই কয়েকটি উপজেলার শিক্ষাপ্রতিষ্ঠাসমূহের তালিকা বিষয়ক নিবন্ধ দেখতে পেলাম। এই বিষযে প্রশাসক, সম্পাদক ও ব্যবহারকারীগণের মতামত নেয়া আবশ্যক বলে মনে করছি। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৪:২০, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ যেমন স্কুল,কলেজ এর নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে নেহাত কম। তাই এই ধরনের নিবন্ধ তৈরির পক্ষে আমি। আবীর আলাপ ১৪:২৭, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
শিক্ষা প্রতিষ্ঠান বিষয়ক নিবন্ধ আর শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা এক নয়। - Ashiq Shawon (আলাপ) ০৫:৩৩, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা করে নিবন্ধ করলে সেটা অবশ্যই দ্রুত ডিলিশান এর মধ্যে পড়ার কথা। তবে ডিলিট করার আগে তালিকা এর কন্টেন্ট সংশ্লিষ্ট উপজেলা পাতায় যোগ করে দেওয়া যেতে পারে। --Nahid Hossain (আলাপ) ২১:০৭, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)


RfC regarding "Interlinking of accounts involved with paid editing to decrease impersonation"

There is currently a RfC open on Meta regarding "requiring those involved with paid editing on Wikipedia to link on their user page to all other active accounts through which they advertise paid Wikipedia editing business."

Note this is to apply to Wikipedia and not necessarily other sister projects, this is only to apply to websites where people are specifically advertising that they will edit Wikipedia for pay and not any other personal, professional, or social media accounts a person may have.

Please comment on meta. Thanks. Send on behalf of User:Doc James.

MediaWiki message delivery (আলাপ) ২১:০৬, ১৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

একুশে পদক প্রদানের বিষয়শ্রেণীসমূহ

একুশে পদক প্রদান করার বিষয় শ্রেণীসমূহের পরিমার্জন করা আবশ্যক। আজ পর্যন্ত কখনওই অর্থনীতিতে একুশে পদক প্রদান করা হয়নি। আবার, শিক্ষা এবং গবেষণা খাতকে একত্রে গণ্য করা হয়। এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা আবশ্যক বলে মনে করছি। বাংলা উইকিপিডিয়ায় একুশে পদক সংক্রান্ত সকল নিবন্ধ সংযোজনের জন্য এই বিষয়টির আশু সমাধান আবশ্যক। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৮:৩৬, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

তাহলে অর্থনীতিতে একুশে পদক বাদ দেয়া হোক ও শিক্ষা এবং গবেষণা খাতকে একত্রে আনা হোক। --আফতাব (আলাপ) ১৮:৪১, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
অর্থনীতিতে একুশে পদক কখনও প্রদান করা হয়নি যদিও; কিন্তু সংস্কৃতি মন্ত্রণালয় যেই সকল বিভাগে মনোনয়ন আহ্বান করে তাতে অর্থনীতি একটি অন্যতম প্রধান শাখা। আপাতত একটু পরিমার্জন করে রেখেই দিলাম। - Ashiq Shawon (আলাপ) ১০:৩৩, ২২ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)


Discussion on synced reading lists

CKoerner (WMF) (talk) ২০:৩৫, ২০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

উইকিউপাত্তের মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় ArticlePlaceholder যোগ করা

উইকিউপাত্ত একটিকেন্দ্রীয় সংগ্রহস্থলযেখান থেকে প্রতিটি ভাষায় তথ্য যোগ করা যেতে পারে। বহু এমন বিষয় আছে যার উপর বাংলা উইকিপিডিয়াতে এখনো কোনো পাতা নেই। খোঁজ করলে সেখানে লাল-লিংক দেখায়। উইকিউপাত্তের মধ্যমে বাংলা উইকিপিডিয়ায় Article placeholder যোগ করা যেতে পারে। এটি উইকিউপাত্ত থেকে তথ্য সংগ্রহ করে মেশিন আউটপুট এর মাধ্যম একটি বিশেষ পাতা তৈরী করবে যার উপর ভিত্তি করে সহজেই একটি নিবন্ধ লিখে ফেলা যেতে পারে।

উদাহরণ: এই খোঁজ এমন একটি ভাষার উইকিপিডিয়ায় যেখানে আলোচ্য ব্যক্তির উপর কোনো পাতা নেই। পাতাটির নিচের দিক এ Article placeholder-এর মাধ্যম এই বিশেষ পাতা তৈরী হয়েছে যা যার উপর ভিত্তি করে সহজেই একটি নিবন্ধ লিখে ফেলা যেতে পারে।

আমার প্রস্তাব যে উইকিউপাত্তের মধ্যমে বাংলা উইকিপিডিয়ায় Article placeholder যোগ করা হোক। তা করতে এই Mediawiki extension বাংলা উইকিপিডিয়ায় install করা যেতে পারে। প্রসঙ্গত ভাবে বলে রাখা দরকার যে আর্টিকল প্লেস হোল্ডারের ফলে যান্ত্রিক ভাবে অনূদিত নিবন্ধ তৈরি হবে না বা এই ধরণের নিবন্ধের সংখ্যাও বাড়বে না। মনে হয় এক্সটেনশনটির নামে নিবন্ধ আছে বলে বুঝতে অসুবিধা হয়েছে। এটি কিন্ত গণহারে নিবন্ধ তৈরি করার সরঞ্জাম নয়। এটা অনেকটা একটা তথ্যছকের মত কিছু কাঠামোবদ্ধ উপাত্ত যুক্ত পাতা তৈরি করবে, যা সরাসরি উইকিউপাত্ত থেকে আসবে। যে সমস্ত বিষয় নিয়ে উইকিপিডিয়ায় কোন নিবন্ধ নেই, সেই বিষয়ে কেউ কিছু খুঁজলে এই পাতা খুলবে, যেখানে পাঠক সেই বিষয় সম্বন্ধে একটি মৌলিক তথ্য পাবে। যদি পরবর্তী কালে কেউ ঐ বিষয় নিয়ে নিবন্ধ লেখেন, তখন আর এই নিবন্ধ প্লেসহোল্ডার পাতা দেখা যাবে না।

Text generator, Reasonator ও article placeholder পরবর্তী ধাপ এ পাড়ি দিচ্ছে যেখানে এই তথ্য গুলি স্বতন্ত্রভাবে বাংলায় সম্পূর্ণ বাক্য রূপ এ গঠিত হয়ে wikitext আকারে প্রস্তূত করা হচ্ছে। উদাহরণ স্বরূপ: উইকিউপাত্তে যদি একজন ব্যক্তির নাম, পেশা, জন্ম তারিখ, জন্ম স্থান ও বাবার নাম থাকে তবে ফলাফল পাঠ্য "অমুক একজন 'ডাক্তার' ছিলেন। উনি ১ জানুয়ারী ১৯০০ সাল এ তমুক স্থান এ জন্মগ্রহণ করেন" লেখাটি output পাওয়া যাবে। এর থেকে বেশি তথ্য ওই পাতায় যদি চান তাহলে Wikidata-কে আরো সমৃদ্ধ করতে হবে।

অধিক জানার জন্য File:Wikidata - A Gentle Introduction for Complete Beginners (WMF February 2017).pdf (২২ ন: পাতা) এবং এই ভিডিও দেখুন। এই পাতার মাধ্যমেও অধিকতর আলোচনা করা যেতে পারে। Diptanshu Das (আলাপ) ০৮:২৬, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি) সম্পাদিত Diptanshu Das (আলাপ) ১৮:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

সমর্থন

  1. আমি এই প্রস্তাব Symbol support vote.svg সমর্থন করি - Diptanshu Das (আলাপ) ০৮:২৬, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  2. অবশ্যই যুক্ত করা উচিত। দৃঢ় Symbol support vote.svg সমর্থন।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৯:০৩, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  3. একমত --ইকবাল হোসেন (আলাপ) ১০:০২, ২৫ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  4. দৃঢ় Symbol support vote.svg সমর্থনফেরদৌস • ০৬:০১, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সমর্থন। অবশ্যই যুক্ত করা উচিত। বাউন্ডুলে দার্শনিক (আলাপ) ০৭:২৯, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  6. আমি এটি Symbol support vote.svg সমর্থন করলাম। - Ashiq Shawon (আলাপ) ১৫:৩৬, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থন~মহীন (আলাপ) ১৫:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  8. Symbol support vote.svg সমর্থন করলাম। S Shamima Nasrin (আলাপ) ১৭:২৫, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থন ব্যক্ত করলাম। বৈশ্বিক উইকি গঠনে ও বাংলা উইকি সমৃদ্ধকরণে এটি যথেষ্ট সহায়ক ভূমিকা পালন করবে বলে প্রতীয়মান হচ্ছে। - Suvray (আলাপ) ০৭:২৪, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
  10. দৃঢ় Symbol support vote.svg সমর্থন। -- Muḥammad (আলাপ) ১১:৪৫, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)


 করা হয়েছেনমুনা। --আফতাব (আলাপ) ১৫:৩২, ২৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

আলোচনা

আমি প্রস্তাবটিকে খুব সমর্থন করতে পারলাম না। কারণ এর ফলে উইকি নিবন্ধগুলি ভীষণরকমের যান্ত্রিকতায় আক্রান্ত হয়ে পড়বে। বাংলা উইকিতে ইতিমধ্যেই অসংখ্য পেজ আছে, যেখানে অন্য ভাষার উইকি থেকে ঝেঁপে শিরোনাম, উপশিরোনাম, এমনকী বহিঃসংযোগ পর্যন্ত কপি করে তুলে দেওয়া আছে। তথ্যছকও দেওয়া আছে। কিন্তু বেশিরভাগ উপশিরোনামের তলায় এক লাইনও লেখা নেই। আর যদি বা দু'এক লাইন লেখা থাকে তা পড়ে কোনওরকম অর্থউদ্ধার করাই অসম্ভব। এইধরনের নিবন্ধের সংখ্যাই আরও বাড়ানোর সুযোগ করে দিয়ে লাভটা কী? বরং আমার ধারণা, এইধরনের নিবন্ধর ক্ষেত্রে এখন কিছুটা নজরদারী ও নিয়ন্ত্রণ জারি করাই জরুরি। আসলে আমাদের ভাবা দরকার, বাংলা ভাষায় উইকিকে সমৃদ্ধ করার জন্য কেন এত আলোচনা, খাটাখাটনি। উদ্দেশ্যটা কী? না বাংলা ভাষায় মুক্ত জ্ঞানচর্চার সুযোগ বৃদ্ধি করা। তা ঐধরনের নিবন্ধের মাধ্যমে কি আদৌ তা সম্ভব? নাকি এর ফলে এইধরনের অদ্ভুত সব নিবন্ধ দেখে আরও বেশি করে মানুষ বাংলা উইকি ছেড়ে প্রয়োজনে জ্ঞান আহরণের জন্য অন্য কোনও মাধ্যমেরই খোঁজ করে চলবে, যা এই মুহূর্তেও বাস্তব। আমরা নিজেরাও কি সত্যি যখন কোনও বিষয়ে জানতে চাই, প্রথমেই কি বাংলা উইকির শরণ নিই? কেন নিই না বলুন তো। শুধুমাত্র নিবন্ধ পাবো না এই ভয়ে, না পেলেও এমন সব অদ্ভুত অনুদিত নিবন্ধের সম্মুখীন হব যে তার থেকে তা মূল ভাষাতেই পড়া নিরাপদ মনে করি বলে? --অরিন্দম মৈত্র (আলাপ) ১৭:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgArindam Maitra: এই এক্সটেনশনটির উদ্দেশ্য কিন্তু কোন নিবন্ধ তৈরি করা নয় বা তৈরি করতে সাহায্য করাও নয়। এটির কাজ হল যদি অনুসন্ধানকৃত উক্ত নিবন্ধটি বাংলা উইকিতে না থাকে, তাহলে একেবারে কিছু না দেখানোর চেয়ে উইকিউপাত্তে থাকা উপাত্ত ব্যবহার করে সামান্য কিছু দেখানো। হ্যাঁ, কেউ যদি এতে দেখানো সামান্য উপাত্ত ব্যবহার করে যান্ত্রিক, এক-দুই লাইনের নিবন্ধ তৈরি করে, তবে তা নিশ্চয়ই অপসারণযোগ্য। --আফতাব (আলাপ) ১৮:২০, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgArindam Maitra এবং অরিন্দম:: আপনার উদ্বেগ এর কারণ বুঝতে পারছি। কিন্তু একটা ভুল ভাঙ্গতে চাই. একটি পাতার মধ্যে কিছু তথ্য থাকে এবং সেগুলি আমরা বাক্যের আকারে লিখে থাকি। আপনার হয়ত জানা নেই যে article placeholder পরবর্তী ধাপ এ পারি দিচ্ছে যেখানে এই তথ্য গুলি স্বতন্ত্রভাবে সম্পূর্ণ বাক্য রূপ এ গঠিত হয়ে wikitext আকারে প্রস্তূত করা হচ্ছে। উদাহরণ স্বরূপ: Wikidata-তে যদি একজন ব্যক্তির নাম, পেশা, জন্ম তারিখ, জন্ম স্থান ও বাবার নাম থাকে তবে output text "অমুক একজন 'ডাক্তার' ছিলেন। উনি ১ জানুয়ারী ১৯০০ সাল এ তমুক স্থান এ জন্মগ্রহণ করেন" text-টি output পাওয়া যাবে. এর থেকে বেশি তথ্য ওই পাতায় যদি চান তাহলে Wikidata-কে আরো সমৃদ্ধ করতে হবে। সমস্যা হলো প্রচুর Wikidata এন্ট্রি-তে বাংলা লেবেল নেই. যেমন Jatin Das এর Wikidata এন্ট্রি তে এখন পর্যন্ত বাংলায় তার নাম লেখা নেই। Wikidata-কে আরো সমৃদ্ধ করলে যান্ত্রিক নয় মনুষ্যচিত output পাওয়া যাবে যা বর্তমান stub পাতাগুলির থেকে অনেক ভালো ও সমৃধ্য। Diptanshu Das (আলাপ) ১৮:৩৭, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
যদি এই এক্সটেনশনটির মাধ্যমে শুধুমাত্র উইকিউপাত্তে থাকা কিছু তথ্য প্রদর্শিত হয় এবং পাঠক যদি তা কোনওভাবেই নিবন্ধ বলে ভুল না করে বা সেই সুযোগ যদি সেখানে না থাকে, তবে আপত্তির কিছু নেই। তবে সেই সাথে আমার মনে হয়, এই তথ্য যখনই প্রদর্শিত হবে, তাকে ভিত্তি করে একটি সদর্থক নিবন্ধ রচনার অনুরোধ যেন সবসময়ই এমনভাবে প্রদর্শিত হয়, যাতে তা সবার নজরে পড়ে। আর এই তথ্যগুলি এমনকী পূর্ণবাক্যে প্রদর্শিত হলেও আমার মনে হয় নিবন্ধ রচনার দায়িত্বটি সবসময়েই উৎসাহী ব্যবহারকারীদের হাতেই থাকা বাঞ্ছনীয়। --অরিন্দম মৈত্র (আলাপ) ১৯:২১, ২৬ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

বিশ্বকোষীয় লিখন সহায়িকা

সুধী,
বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ রচনা বা মানোন্নয়নের জন্য বিস্তারিত সাহায্য পাতা বা নির্দেশিকা রয়েছে, যা নতুন ব্যবহারকারীদের সাহায্য করে থাকে। তবে একটা বিষয় লক্ষণীয়, এ সমস্ত সাহায্য পাতা বা নির্দেশিকায় মূলত উইকিপিডিয়ায় লিখালিখির কারিগরী বা টেকনিক্যাল বিষয়গুলো তুলে ধরা হয়েছে। উইকিপিডিয়া মূলত একটি বিশ্বকোষ। বিশ্বকোষে লিখার ধাঁচ, শৈলী, গঠন ও গুণগত মানের একটা স্বাতন্ত্র্য থাকে। এই লিখা ঠিক পত্র-পত্রিকা, অ্যাকাডেমিক পেপার, পাঠ্য-পুস্তকের মত নয়। এই বিষয়টি থেকে সম্প্রতি উইকিমিডিয়া ইসরায়েল চ্যাপ্টার উইকিপিডিয়ার ব্যবহারকারীদের (বিশেষ করে নতুন ব্যবহারকারীডের) জন্য একটা বিশ্বকোষীয় লিখন সহায়িকা বের করেছে। সহায়িকাটা যদিও কেবল হিব্রু ভাষায় রচিত, গুগল ট্রান্সলেট দ্বারা এটা ভালই ইংরেজিতে পড়া যায়; এখানে সেটার ইংরেজি সংস্করণটা পড়া যাবে।

আমার প্রস্তাব হল, এই লিখন সহায়িকাটা উইকিপিডিয়ার অবশ্যপাঠ্য অংশে যুক্ত করা, এছাড়া নতুন ব্যবহারকারীদের আলাপ পাতায় যে স্বাগতম টেমপ্লেট দেয়া হয়, তাতেও এটি যুক্ত করা হোক। খেয়াল করলে দেখা যাবে, উইকিপিডিয়া:ত্বরিত সহায়িকা, উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা, উইকিপিডিয়া:টিউটোরিয়াল বা অন্যান্য সহায়িকাগুলোতে প্রধানত উইকিতে লিখার কারিগরী দিকটি প্রাধান্য পেয়েছে। তাই উইকির মত বিশ্বকোষে লিখার গুণগত মানের ব্যাপারে এরকম একটি লিখন সহায়িকা ব্যবহারকারীদের জন্যে, বিশেষ করে নতুনদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এটা ঠিক, বাংলা উইকিতে সহায়িকা হিসেবে সেটা যুক্ত করতে হলে আগে সেটা বঙ্গানুবাদ করা লাগবে, এবং সেটা বেশ সময়সাপেক্ষ ব্যাপার। আগে সম্প্রদ্বায়ের নীতিগত সিদ্ধান্ত হলে অনুবাদের কাজ শুরু করা যাবে। সবার মতামত আশা করছি। ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৬:৩৩, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

পুরো সহাযিকাটি ভালো এবং বাংলাতে যুক্ত করা যেতেই পারে তবে বাইরের কোন সাইটের লিংক দেওয়ার পক্ষে না। যদি ওই নির্দেশিকাটি বাংলা উইকিপিডিয়াতে বাংলাতে উইকি ফরম্যাট লেখায় স্থানান্তর করা হয় তখন সহায়িকাটি আমাদের অন্য সহায়িকাগুলোর চেয়ে বেশি ভালো হলে যুক্ত করা যেতে পারে। তানভির, আমাদেরও এরকম কিছু সহায়িকা আছে যদিও কিছু কিছু আউটডেটেড তবে সেগুলোও ভালোই বলা চলে। দেখা প্রয়োজিন সেগুলো ঠিকঠাক করে ব্যবহার করা যায় কিনা। তবে এটাও অনুবাদ করে দেখা যেতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০৪, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
না, বাইরের ওয়েবসাইটের লিঙ্ক দেয়ার প্রশ্নই আসে না। ঐ গাইডের লিখা তো CC-BY-SA লাইসেন্সে আছে, সুতরাং প্রয়োজনে সে লিখা ইচ্ছামত অনুবাদ, সংশোধন বা পরিবর্ধন সাপেক্ষে উইকি ফরম্যাটে উইকিতে যুক্ত করা যেতেই পারে।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৭:৪৫, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
ফ্রিবেসিকস ইউজারদের সুবিধার্থে প্রথম দুইটি লিঙ্কের উপ-পাতা তৈরিসহ পরবর্তী প্রত্যেক আলোচনাতেই প্রয়োজন অনুসারে উপ-পাতা তৈরির বিষয়টি অনুসরণ করার জন্য অনুরোধ করছি। তাহলে বিস্তারিত অবগত হওয়াসহ মন্তব্য প্রদান করতে ফ্রিবেসিকস ব্যবহারকারীদের সুবিধা হবে। - Suvray (আলাপ) ১৫:১৯, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
কেউ যদি উক্ত সাইট বাংলায় অনুবাদ করে একটি সাইট বানায় তাতে আমার কোন আপত্তি নেই। তবে আমার কথা হল আমার কেন আগে উইকিপিডিয়া:আপনার প্রথম নিবন্ধ, সাহায্য:সম্পাদনা, উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা ইত্যাদি ঠিক করছি না। --আফতাব (আলাপ) ১৫:৩৮, ২৯ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)
আলোচনা দেখে রিলেটেড একটা টপিক্স মনে পড়লো। হাসিব ভাই এর বই টা বাজারে সাধারন পাঠকদের জন্য যেমন সুবিধার তেমনি যারা উইকি সাইট, পেইজ বা অন্যান্য সোশ্যাল কানেকশানের সাথে যুক্ত না তাদের কাছে আগ্রহ তুলে ধরতে সহায়তা করে। এরকম কোন নতুন বই ইবুক রিডার সেইবই এ্যাপ এ যুক্ত করা গেলে ভালো হতো।--Nahid Hossain (আলাপ) ০৫:২০, ১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ভুবনেশ্বর হেরিটেজ এডিটাথন ২০১৭

হ্যালো,
ওড়িয়া উইকিমিডিয়া সম্প্রদায় এবং সিআইএস-এটুকে (CIS-A2K) খুশির সাথে জানাচ্ছে আগামী ১২ই অক্টোবর থেকে ১০ই নভেম্বর ২০১৭ তারিখ পর্যন্ত "ভুবনেশ্বর হেরিটেজ এডিটাথন" অনুষ্ঠিত হবে।

ভারতের ভুবনেশ্বর শহরের স্মৃতিস্তম্ভ তথা মনুমেন্টগুলোর সম্পর্কে নিবন্ধ তৈরি, সম্প্রসারণ এবং উন্নয়নই এই এডিটাথনের লক্ষ্য। ইভেন্ট পেজটি দেখুন এখানে

সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি এই এডিটাথনে অংশ নেয়ার জন্য, অনুগ্রহ করে নিজের নামটি এই তালিকায় যোগ করুন।

এডিটাথনের বিস্তারিত এবং ইমপ্রুভ করার মতো নিবন্ধের তালিকা পাবেন এখানে

যেকোনো প্রশ্ন করতে পারেন স্বচ্ছন্দে। -- টিটোদত্ত (মিডিয়াউইকি মেসেজ ডেলিভারি (আলাপ ব্যবহার করে প্রেরিত) ০৯:২০, ৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি) (অনুবাদক: রেজওয়ান))

ফ্রি উইকিপিডিয়া

এর আগে বিভিন্ন সময় সেমিনার কর্মশালা গুলোতে নতুনদের কে ফ্রি উইকিপিডিয়া ইউজ করার ব্যাপারে বলতে পারতাম। রিসেন্টলি জিপি থেকে আর ফ্রি উইকিপিডিয়া একসেস করা যায় না সাধারন ভাবে। আপনাদের কারো কি জানা আছে বাংলাদেশের কোন অপারেটর এখনো ফ্রি উইকিপিডিয়া ব্যাবহার উন্মুক্ত রেখেছে? --নাহিদ হোসেন (আলাপ) ১২:৫০, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahid.rajbd: গ্রামীণফোন তো সেই কবেই বিনামূল্যে উইকিপিডিয়ায় প্রবেশাধিকার বন্ধ করে দিয়েছে। https://info.internet.org/bn/ ইন্টারনেট.অর্গ নামের কি একটা সাইট না আছে, সেখানে থেকে বিনামূল্যে ব্যবহার করতে পারা যাওয়ার কথা। --Aftabuzzaman (আলাপ) ১৪:৪৩, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: হুমম, এটা নতুনদের জন্য অনেক উপকারী একটা জিনিস ছিলো। বিশেষ করে যারা ইন্টারনেট এর জন্য উইকিতে যোগ দিতে পারছিলো না, তারা এটা জানার পরে আগ্রহী হয়েছিলো। --নাহিদ হোসেন (আলাপ) ১৫:০০, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
সকলের জ্ঞাতার্থে - ডেস্কটপে নেট ব্যবহারে সীমাবদ্ধতা থাকায় বেশ কিছুদিন ধরে এন্ড্রয়েড মোবাইলে কাজ করছি যা আফতাব অবগত রয়েছেন। তবে, বিষয়শ্রেণীসহ পাতা স্থানান্তর, উইকিউপাত্তে কিছুটা সীমাবদ্ধতা রয়েছে। বাদবাকি বিষয়গুলো একটু চেষ্টা করলেই রপ্ত হয়ে যাবার কথা। এমনকি ছবি আপলোডও করা যায়। সরঞ্জাম (সংযোগকারী পৃষ্ঠাসমূহ) ও টেমপ্লেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রামীণফোন ও রবি এ সেবাটি দিচ্ছে। তুলনামূলকভাবে গ্রামীণফোন শ্রেয়তর। সীমের মেয়াদ ও শূন্যটাকা ব্যবহার করে লিঙ্কটি কপি করে প্রয়োগ করে দেখতে পারেন। - Suvray (আলাপ) ১৫:৩৬, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
গ্রামীণফোন সাধারণ অফারটা সম্ভবত মার্চ মাস থেকে বন্ধ করে দিয়েছে। তার আগে এ পদ্ধতিতে উইকিসংকলন ও উইকিঅভিধানও সম্পাদনা করা যেতো। তবে উইকিপিডিয়ার কাজ এখন ফ্রি বেসিকস ব্যবহার করে প্রায় সবই করা যায়। নেট সংযোগ নেই, আবার মোবাইলে ইন্টারনেট প্যাক কিনে কিনে উইকি চালানোও সাধ্যে কুলায় না, তাই বহুদিন হলো ফ্রি বেসিকসই ভরসা। কিন্তু ঝামেলা হলো, ওপেন প্রক্সির দায়ে যেকোনো সময় ব্লকড হতে পারেন। আমি নিজেও একারণে ইং-উইকিতে ব্লকড হয়েছি। - রেজওয়ান (আলাপ) ১৭:২৯, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

[bug] It is not possible to save your preferences

Hello

Sorry to write in English. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন। I'm also not sure I'm posting at the right place, so please move that message and tell me.

At the moment, it is not possible for you to save your preferences on this wiki. This is a known bug and the developers are working on it.

This is why you can't save some settings or use some Gadgets and tools. This is not due to the release by default of the advanced filters on RecentChanges.

Sorry for that inconvenance, Trizek (WMF) (আলাপ) ১৩:২২, ৬ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

ইরানি নাকি ইরানী নাকি ইরানের?

সঠিক বানান: ইরানি (হ্রস্ব ই কার)। ‍‍‍‍~মহীন (আলাপ) ২০:৩১, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAshiq Shawon:, যদি আপনার সময় থাকে। মাহির২৫৬ (আলাপ) ২০:৫৯, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

কি করনীয় তা বলুন। প্রথমটি থেকে দ্বিতীয়টিতে স্থানান্তর করতে হবে? - Ashiq Shawon (আলাপ) ২১:১৩, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon:, তাই করতে হবে; যেগুলা “প্রতীক্ষমাণ” করে দিয়েছি, প্রথমটা অপসারণ করতে পারেন আর অন্য কিছু লাগবে না দ্বিতীয়টা দিয়ে, কিন্তু যদি একটি যুগল থাকে যার জন্য আলাপ প্রয়োজন, করতে হবে না। মাহির২৫৬ (আলাপ) ২১:৪৭, ১৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: যা করতে চাইলাম তা করেছেন প্রথম দুইটার জন্য। আপনি অন্য সব বিষয়শ্রেণীগুলো কষ্ট করে যোগ করতে পারবেন? মাহির২৫৬ (আলাপ) ০৭:৩৫, ১৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
ধীরে ধীরে কাজটি করতে হবে। যেহেতু পুরাতন নিবন্ধ ও বিষয়শ্রেণী এবং উপশ্রেণী এতে যুক্ত তাই চেক করে তারপর করতে হবে; সময় সাপেক্ষ কাজ। তবে করবো - এতটুকু নিশ্চয়তা দিতে পারি। - Ashiq Shawon (আলাপ) ০৭:৪২, ১৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

নিমিত আলোচনা

আমার মনে হয় অ্যানিমে/আনিমে, আহমদিয়া/আহ্মদীয়া, নারী/মহিলা, সিরিজ/ধারাবাহিক, সুপার কম্পিউটার/সুপারকম্পিউটার শব্দগুলোতে প্রথমোক্তগুলো রাখা উচিত। - রেজওয়ান (আলাপ) ১১:০১, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRezwan Khair: প্রথমটা আর শেষটা আপনার সাথে একমত নাই; অন্যগুলো আমার অসুবিধা নাই কিন্তু আমার মনে হয় যে উইকিপিডিয়ায় 'মহিলা' শব্দ-ত আরো বেশি ব্যবহার করে। মাহির২৫৬ (আলাপ) ২২:১৭, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: অন্য কোন দেশের জন্য, বার্বাডোস ছাড়া, এই দ্বিবিভাজন থাকে না। এই যুগলের থাকা কি দরকার? মাহির২৫৬ (আলাপ) ২২:১৭, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: সেক্ষেত্রে বিষয়শ্রেণী:বার্বাডোসের ক্রিকেটার (en:Category:Barbados cricketers) বিষয়শ্রেণীর নাম অন্য কোন নাম দিয়ে পুনঃনামকরণ করতে হবে। --আফতাব (আলাপ) ২২:২৬, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আচ্ছা, তাই বুঝতেছি। অন্য সব বিষয়শ্রেণী, যেগুলো কোন মন্তব্য দিয়েছেন না, তার কোন সমস্যা আছে? মাহির২৫৬ (আলাপ) ২২:২৯, ৮ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: না, আমি আস্তে আস্তে করে দিব। --আফতাব (আলাপ) ১৯:৩৩, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: দ্বিমত থাকলে অ্যানিমের আলাপ পাতায় অংশগ্রহণ করুন। "সুপারকম্পিউটার"-এর মতো বড় শব্দ যুক্ত অবস্থায় বাংলায় সুদৃশ্য লাগছে না। আর বাংলা উইকিতে এটাই বেশি প্রচলিত দেখতে পাচ্ছি।-রেজওয়ান (আলাপ) ১০:২৬, ১২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

নীতিমালা অনুবাদ এডিটাথন

সুধী, আগামী ১৫ থেকে ৩০ অক্টোবর ২০১৭ পর্যন্ত ১৫ দিন ব্যাপী বাংলা উইকিপিডিয়ার নীতিমালা অনুবাদ সংক্রান্ত এডিটাথনের আয়োজন করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ার গুরুত্বপূর্ণ অনেক নীতিমালা ইংরেজিতে রয়ে গেছে। ফলে অনেকেই নীতিমালা বুঝতে পারেন না, বুঝতে কষ্ট হয়, নতুনরা প্রায় ঝামেলায় পড়ে। এই এডিটাথনের প্রাথমিক লক্ষ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতিমালাগুলি প্রথমে অনুবাদ করা। প্রাথমিক লক্ষ্য পূরণ হলে পরবর্তীতে যার যার খুশি অনুযায়ী নীতিমালা অনুবাদ করা যাবে। এডিটাথনে যারা সমৃদ্ধ ও মান সম্পন্ন অনুবাদ করবেন তাঁদের জন্য পুরস্কারের ব্যবস্থা রেখেছে উইকিমিডিয়া বাংলাদেশ। এডিটাথন সম্পর্কে বিস্তারিত জানতে ও এতে যোগ দিতে এই পাতায় যান। --আফতাব (আলাপ) ১৯:৩২, ৯ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

প্রথমেই আফতাবকে ধন্যবাদ দিচ্ছি। আফতাব অনেকদিন ধরেই এটি করার কথা ভাবছিল, আশাকরি এতে কারও আপত্তি নেই। এই গুরুত্বপূর্ণ অনুবাদ প্রতিযোগিতাটি চলাকালীন সাইট নোটিশ দিতে চাই যদি কারও আপত্তি না থাকে। আশা করছি, এরমাধ্যমে অধিকাংশ নীতিমালা বাংলায় অনুবাদ হয়ে যাবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৪:৪৭, ১০ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
খুবই ভালো উদ্যোগ। বংলা উকিপিডিয়াতে বহু নিতিমালার বাংলা অনুবাদ নেই। এই এডিটাথনে আশাকরি বাংলা উকিপিডিয়াতে নিতিমালার বাংলা অনুবাদের সংখ্যা বাড়বে। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:১২, ১২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
সুন্দর, প্রশংসনীয় ও অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছি। - Suvray (আলাপ) ১৫:৪৬, ১২ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ, তবে সাইট নোটিশ দেওয়ার ব্যাপারে কিঞ্চিত আপত্তি আছে। নতুন ব্যবহারকারীরা এতে অংশ নিবে না বা নিতে পারবে না বোধয়। অনেক শব্দ বা টার্ম আছে যা নন উইকিপিডিয়ানদের জন্য একটু আলাদা মনে হবে। তাই সাইট নোটিশ না দিলে মেইলিং লিষ্ট, আলোচনা সভা এমনকি পরিচিত উইকিপিডিয়ানদের কে বিভিন্ন সামাজিক যোগাযোগ এর মাধ্যমে আহ্বান করা যেতে পারে। --নাহিদ হোসেন (আলাপ) ১৬:৪২, ১৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)
সেক্ষেত্রে নজরতালিকা নোটিশ দিলে আশাকরি আপত্তি নেই।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৪, ১৪ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

presenting the project Wikipedia Cultural Diversity Observatory and asking for a vounteer in বাংলা Wikipedia

Hello everyone, My name is Marc Miquel and I am a researcher from Barcelona (Universitat Pompeu Fabra). While I was doing my PhD I studied whether an identity-based motivation could be important for editor participation and I analyzed content representing the editors' cultural context in 40 Wikipedia language editions. Few months later, I propose creating the Wikipedia Cultural Diversity Observatory in order to raise awareness on Wikipedia’s current state of cultural diversity, providing datasets, visualizations and statistics, and pointing out solutions to improve intercultural coverage.

I am presenting this project to a grant and I expect that the site becomes a useful tool to help communities create more multicultural encyclopaedias and bridge the content culture gap that exists across language editions (one particular type of systemic bias). For instance, this would help spreading cultural content local to বাংলা Wikipedia into the rest of Wikipedia language editions, and viceversa, make বাংলা Wikipedia much more multicultural. Here is the link of the project proposal: https://meta.wikimedia.org/wiki/Grants:Project/Wikipedia_Cultural_Diversity_Observatory_(WCDO)

I am searching for a volunteer in each language community: I still need one for the বাংলা Wikipedia. If you feel like it, you can contact me at: marcmiquel *at* gmail.com I need a contact in your every community who can (1) check the quality of the cultural context article list I generate to be imported-exported to other language editions, (2) test the interface/data visualizations in their language, and (3) communicate the existance of the tool/site when ready to the language community and especially to those editors involved in projects which could use it or be aligned with it. Communicating it might not be a lot of work, but it will surely have a greater impact if done in native language! :). If you like the project, I'd ask you to endorse it in the page I provided. In any case, I will appreciate any feedback, comments,... Thanks in advance for your time! Best regards, --Marcmiquel (আলাপ) ১৪:৩৭, ১০ অক্টোবর ২০১৭ (ইউটিসি) Universitat Pompeu Fabra, Barcelona

ঢাকায় উইকিপিডিয়ার অনুষ্ঠানে আমন্ত্রণ

প্রিয় সবাই,
অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, আগামী ১২ নভেম্বর রবিবার ঢাকার শাহাবাগে অবস্থিত জাতীয় জাদুঘরে উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে উপস্থিত থাকবেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্তর্জাতিক কমিউনিটি অ্যাডভোকেট ক্রিস্টেল স্টাইজেনবার্জার। তিনি ঢাকার অনুষ্ঠানে উপস্থিত হয়ে উইকিপিডিয়ানদের জন্য উইকিমিডিয়া সংক্রান্ত একটি কর্মশালা পরিচালনা করবেন। এছাড়া, সদ্য সমাপ্ত বাংলাদেশের উইকি লাভস আর্থ ২০১৭ এবং উইকি লাভস মনুমেন্টস ২০১৭-এর বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন। এই অনুষ্ঠানে বাংলা উইকিপিডিয়ানদের আমন্ত্রণ জানাচ্ছি। অংশগ্রহণ নিশ্চিত করতে অনুগ্রহ করে ১০ তারিখের মধ্যে নিচের ফর্মটি পূরণ করুন।

  • তারিখ: ১২ নভেম্বর ২০১৭ (রবিবার)
  • স্থান: বাংলাদেশ জাতীয় জাদুঘর, শাহবাগ
  • সময়: বিকাল ২.৪৫ থেকে ৫.৩০ পর্যন্ত
  • গুগল ফর্ম: নিবন্ধন ফর্ম

ঢাকার এই অনুষ্ঠানটি ছাড়াও তিনি চট্টগ্রাম ও রাজশাহীতে দুটি পৃথক কর্মশালাতে অংশ নেবেন বলে জানিয়েছেন যার তারিখ পরবর্তীতে জানানো হবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০১, ৫ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter August September 2017

Hello,
CIS-A2K has published their newsletter for the months of August and September 2017. Please find below details of our August and September newsletters:

August was a busy month with events across our Marathi and Kannada Focus Language Areas.

  1. Workshop on Wikimedia Projects at Ismailsaheb Mulla Law College, Satara
  2. Marathi Wikipedia Edit-a-thon at Dalit Mahila Vikas Mandal
  3. Marathi Wikipedia Workshop at MGM Trust's College of Journalism and Mass Communication, Aurangabad
  4. Orientation Program at Kannada University, Hampi

Please read our Meta newsletter here.

September consisted of Marathi language workshop as well as an online policy discussion on Telugu Wikipedia.

  1. Marathi Wikipedia Workshop at Solapur University
  2. Discussion on Creation of Social Media Guidelines & Strategy for Telugu Wikimedia

Please read our Meta newsletter here: here
If you want to subscribe/unsubscribe this newsletter, click here.

Sent using --MediaWiki message delivery (আলাপ) ০৪:২৩, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Tech News: 2017-45

১৮:৪৪, ৬ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

টেমপ্লেট অনুবাদ

Template:CcTLD এই টেম্পলেটটি অনুবাদ করলে ভালো হত। --রাজু (আলাপ) ১৬:১৯, ৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgEngr.Raju: সুপ্রিয়, টেমপ্লেট ব্যবহারের ক্ষেত্রে {{ }} ব্যবহার করবেন। অন্যথায়, এমন রিকোয়েস্টের জন্য Template:CcTLD এভাবে ব্যবহার করবেন। তাহলে লিংক অনুসরণ করে অনুবাদ, উন্নয়ন প্রভৃতি করতে সুবিধা হবে। বাদবাকি, চেষ্টা করে দেখি। ধন্যবাদ! আ হ ম সাকিব (আলাপ) ০০:২৪, ৯ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEngr.Raju: টেমপ্লেটের প্রথম অংশ ইচ্ছাকৃতভাবে ইংরেজিতে রাখা হয়েছে। কারণ এগুলি মূলত কোড যার অনুবাদ সম্ভব নয়। আমার মতে এগুলির প্রতিটি নিবন্ধে {{প্রদর্শনের_শিরোনাম: দুই অক্ষরের কোড}} লাগানো উচিত। --আফতাব (আলাপ) ০০:৫৯, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Featured Wikimedian [November 2017]

Wikimedia India logo.svg

On behalf of Wikimedia India, I hereby announce the Featured Wikimedian for November 2017.

Balaji Jagadesh is one of the top contributors from the Tamil Wikimedia community. Though he started contributing since 2009, he was quite active after his participation in WikiConference India 2011. Initially he started contributing to Tamil Wikipedia, but was later attracted towards Tamil Wikisource, Tamil Wikitionary, and Wikidata. His global contributions count to whooping 2,50,000 edits. He is an admin on Tamil Wikitionary.

After his interaction with Mr. Loganathan (User:Info-farmer), Balaji was very much motivated to contribute to Wikimedia projects. He says, "When I was editing in Tamil Wikipedia, I used to translate science articles from English to Tamil. But faced problem in finding equivalent Tamil words. The English to Tamil dictionaries were inadequate. Hence I felt the need to work in the Tamil Wikitionary. After a while there was a collaboration with Tamil Wikisource and Tamil Nadu Government through Tamil Virtual University through 2000 CC0 books were uploaded".

As an active contributor to Wikidata, he says that the vision of Wikimedia movement is, "Imagine a world in which every single human being can freely share in the sum of all knowledge", but with Wikidata we can make it, "Imagine a world in which every single human being and every single machine can freely share in the sum of all knowledge". Apart from regular contributions, he also created templates to Tamil Wikimedia projects, and also maintains Tamil Wikisource's official Twitter handle.

Balaji hails from Coimbatore, Tamil Nadu, and is a post-graduate is Physics. He currently works as a Senior Geophysicist in Oil and Natural Gas Corporation Limited (ONGC).

Any editor can propose a fellow to be a Featured Wikimedia at: http://wiki.wikimedia.in/Featured_Wikimedian/Nominations

MediaWiki message delivery (আলাপ) ০৯:৫৯, ১০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Tech News: 2017-46

১৯:১৯, ১৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

চট্টগ্রামে উইকিপিডিয়া কর্মশালায় আমন্ত্রণ

প্রিয় সবাই,
অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, আগামী ২৩ নভেম্বর, বৃহস্পতিবার চট্টগ্রামের প্রবর্তক মোড়ে অবস্থিত ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয় মিলনায়তনে (৭ম তলা) উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে, চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায়ের উদ্যোগে এবং ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় একটি কর্মশালা আয়োজিত হবে। এতে উপস্থিত থাকবেন, উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্তর্জাতিক কমিউনিটি অ্যাডভোকেট ক্রিস্টল স্টাইগেনবার্গার। তিনি উইকিপিডিয়া সংক্রান্ত একটি কর্মশালা পরিচালনা করবেন। এই কর্মশালায় বাংলা উইকিপিডিয়ানদের আমন্ত্রণ জানাচ্ছি।

আরো বিস্তারিত রয়েছে ফেসবুক ইভেন্ট পাতায়

মহীন রীয়াদ
সম্প্রদায় পরিচালক, আঞ্চলিক কার্যক্রম,
চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায়।
~মহীন (আলাপ) ১০:৩৮, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Tech News: 2017-47

১৯:১৮, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

New print to pdf feature for mobile web readers

CKoerner (WMF) (talk) ২২:০৭, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Tech News: 2017-48

২০:৩০, ২৭ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

ত্রিমাত্রিক / ৩৬০° ছবি প্রসঙ্গে

আপনি কি উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে দৃষ্টিনন্দন ৩৬০° ছবি দেখতে চান? তাহলে উইকিমিডিয়া মেটাতে চলমান এই প্রস্তাবনাটিতে ভোট দিন । বেশী ভোট পেলে শীঘ্রই আমাদের উইকিতেও এই সুবিধা পাওয়া যাবে বলে মনে করি। আপনাকে ধন্যবাদ।-- Muḥammad (আলাপ) ০৭:৪১, ২৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Featured Wikimedian [December 2017]

Wikimedia India logo.svg

Greetings, on behalf of Wikimedia India, I, Krishna Chaitanya Velaga introduce you to the Featured Wikimedian of the Month for December 2017, Hrishikes Sen.

Hrishikes Sen is one of the most active contributors from the Bengali community. Though he started editing English and Bengali Wikipedia in 2007, he had to take a long break due to professional constraints. Later he started working on Bengali Wikisource from 2012, and ever since, he has been an active contributor, and expanded to English Wikisource as well. With more than 45,000 global edits, he is an admin on English Wikisource.

As a child, Hrishikes always found reading books as a fascinating task. He says that he finds reference books as interesting as mystery novels. That interest, over years motivated him to contribute to Wikisource. The journey and motivation behind his contributions to Wikisource can be read from a post on WMF's blog, Why I contribute to Wikisource?. He says that till date he's been only active online, but he plans to do outreach in the coming future. He hopes that attending the 10th Anniversary Celebratory Workshop of Bengali Wikisource in Kolkata on 10 December may be a harbinger to his future offline activities.

Hrishikes believes that Wikisource will one day emerge as of the top digital libraries in the world, and says that as a store-house for primary and secondary source materials for Wikipedia, the importance of Wikisource is steadily becoming invaluable. Much of his time, Hrishikes spends working around Indian works, with a special focus on the works of Bankim Chandra Chattopadhyay, Jagadish Chandra Bose, and Rabindranath Tagore. Apart from being a proofreader, he uploaded more than 750 books spreading over five languages to Wikimedia Commons.

Hrishikes hails from Kolkata, but is presently based in Lucknow. By profession, he is a doctor serving in paramilitary forces. To his Bengali friends, he welcomes them to contribute to Bengali Wikisource which has more than 676,000 that have completed Optical Character Recognition and are waiting to be proofread.

Nomination can be made at: http://wiki.wikimedia.in/Featured_Wikimedian/Nominations

MediaWiki message delivery (আলাপ) ১৩:০৯, ১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

"ইউনিভার্সিটি" না "বিশ্ববিদ্যালয়"

Train-the-Trainer 2018

Apologies for writing in English, please consider translating the message

Hello,

Train The Trainer 2018 logo version 01.jpg

We are delighted to inform that the Train-the-Trainer (TTT) 2018 programme organised by CIS-A2K will be held from 26-28 January 2018, in Mysore, Karnataka, India.

What is TTT? Train the Trainer or TTT is a residential training program. The program attempts to groom leadership skills among the Indian Wikimedia community (including English) members. Earlier TTT have been conducted in 2013, 2015, 2016 and 2017.

Who should join?

  • An editor who is interested to conduct real-life and online Wiki-events such as outreach, workshop, GLAM, edit-a-thon, photowalk etc.
  • Any active Wikimedian contributing to any Indic language Wikimedia project is eligible to apply.
  • The editor must have 500+ global edits before 1 November 2017
  • Anyone who has already participated in an earlier iteration of TTT, can not apply.

Please learn more about this program and apply to participate or encourage the deserving candidates from your community to do so. -- Titodutta using MediaWiki message delivery (আলাপ) ১৭:০৩, ১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

কোনো প্রকার আলোচনা না করেই নিবন্ধ মুছে ফেলা প্রসঙ্গে

আমি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপর যৌন নির্যাতনের তালিকা নামক একটি নিবব্ধ তৈরী করছিলাম, নিবন্ধটি সম্পুর্ণ হয় নি। ধীরে ধীরে তা পরিবর্ধন করব, এরকম পরিকল্পনা করে এগোচ্ছিলাম। গতকাল হঠাৎ দেখি, নিবন্ধটিকে কোনো প্রকার আলোচনা না করেই, কোনো পুর্ব সতর্কতা না দিয়েই অপসারণ করা হয়েছে। আমি যতটুকু করেছি, সেখানকার প্রত্যেকটা কথার পিছনে উপযুক্ত তথ্যসুত্র ছিল। এত গুলো নির্ভরযোগ্য তথসুত্র থাকা সত্ত্বেও এবং এরকম বিস্তৃতপরিসরের নিবন্ধকে কেন পুর্ব কোনো কারণ না দর্শিয়ে বা এর প্রণেতাকে কোনো আলাপ বার্তা না দিয়েই মুছে ফেলা হল? অপসারণের কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, ভয়ানক ধোঁকাবাজি। যখন প্রতিটা ঘটনাই গণমাধ্যমের রেফারেন্স দ্বারা নিশ্চিত করা হয়েছে; তা হলে এখানে উইকিপিডিয়ান ধোঁকাবাজির দেখল টা কি? আমি নিবন্ধটি তৈরীর আগে, অন্য উইকিপিডিয়ানকে সোশাল মিডিয়ার মেসেঞ্জার গ্রুপে এ বিষয়ে একটি প্রশ্ন উথ্থাপন করতে দেখেছিলাম, তার প্রশ্ন ছিল, উইকিপিডিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নির্যাতন গুলোর তালিকা নিয়ে কোনো আলাদা নিবন্ধ থাকা, উইকির রুলসের সাথে কোনো ভাবে সাংঘর্ষিক কি না, সেখানে তাকে আশ্বস্ত করা হয়েছিল, আলোচিত মাত্রই তা উইকিতে থাকতে পারে। তার প্রতি এই আশ্বস্তবাণী দেখেই বাংলা উইকিতে আমি এ জাতীয় নিবন্ধ তৈরীতে উৎসাহিত হই। তা হলে এ ধরনের নিবন্ধ অপসারিত হল কেন? এ প্রশ্নটার যতক্ষণ না সুরাহা হচ্ছে আমি উইকিতে আর নতুন করে কোনো সম্পাদনা করছি না। আমি আশা করব, প্রশাসক বৃন্দ প্রশাসকদের প্রতি স্বজনপ্রীতি সুলভ মনোভাব কাটিয়ে একজন উইকিপিডিয়ান হয়ে অন্য উইকিপিডিয়ানের প্রশ্নের সঠিক এবং নিরপেক্ষ জবাব দিবেন। fahim (আলাপ) ৯:৩৩, ৩ ডিসেম্বর ২০১৭

Gnome-edit-redo.svgAshiq Shawon এবং NahidSultan: অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করছিMussharraf Hossen Shoikot (আলাপ) ০৪:১৩, ৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপর বা যেকোন স্থানে যেকারো উপর যৌন নির্যাতন চালালেই তা বিশ্ব কোষীয় মানের হবে - বিষয়টি এমন নয়। অধিকন্তু, ধর্মীয় বা কোনো রাজনৈতিক মতাদর্শ টুইস্ট করার প্রচেষ্টা যদি থাকে সেক্ষেত্রেও সরাসরি মুছে ফেলা হবে লেখাগুলি - নীতিমালায় তেমনটিই আছে। ধর্ষণ বা নিগ্রহ মানেই তা পত্রিকায় আসবে - কিন্তু সেটি বিশ্বকোষীয় মানোত্তীর্ণ হবে - বিষয়টি তেমন নয়। এলাকার একজন ওয়ার্ড কমিশনারকে নিয়েও শত শত তথ্যসূত্র দেয়া যায়; সাধারণ একটি কলেজের যেকোন রাজনৈতিক দলের নেতারও অনেক তথ্যসূত্র থাকে - বিপরীতে "স্বাধীনতা পুরস্কার প্রাপক" অনেকের তথ্যসূত্র থাকে না! কাজেই পত্রিকার তথ্যসূত্রই সব কিছু নয়। তবে, স্বীকার করতে দ্বিধা নেই - আলোচনার মাধ্যমে এই নিবন্ধটি অপসারণ করা উচিত ছিলো। - Ashiq Shawon (আলাপ) ০৯:০৫, ৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
ফাহিম ভাই, নিবন্ধটি দেখলাম। আপনাকে নোটিশ না দিয়ে নিবন্ধটি আপসারণ করা ঠিক হয়নি, আপনার কথায় যথেষ্ঠ যুক্তি আছে। তবে, মাঝে মাঝে প্রশাসকদেরও ভুল হয়ে যায় যেহেতু তারাও মানুষ। খুব সম্ভবত ইনতেখাব ভাই ভুলে করে ফেলেছেন। নিবন্ধটিতে যথেষ্ঠ তথ্যসূত্র রয়েছে এক্ষেত্রে দ্রুত অপসারণ না করে আলোচনার মাধ্যমে যেতে পারতো। আমি নিবন্ধটি পুনরায় উদ্ধার করে আলোচনার জন্য অপসারণ প্রস্তাবনা দিয়ে দিচ্ছি। অনুগ্রহ করে, সেখানে সবাই আলোচনা করুন। ভুল বুঝাবুঝির জন্য দুঃখিত।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৫, ৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: ভাই, আপনি যেমনটা বলছেন, ধর্মীয় বা রাজনৈতিক কারণে টুইস্ট থাকলে মুছে দেওয়া যেতে পারে; আমি আমার অবস্থান এক্ষেত্রে পরিস্কার করি; নিবন্ধটি চেক করলে আপনি দেখবেন, আমি স্কুল, কলেজ বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা নামক বাংলাদেশ এর শিক্ষা প্রতিষ্ঠানের চারটা অনুষঙ্গকেই অন্তর্ভুক্ত করেছি। হ্যা, আমি প্রাথমিকভাবে শুধু মাদ্রাসা নিয়েই কাজ করছি, কারণ আমি চেয়েছি, একটা একটা করে কাজ করতে, কারণ এগুলো গুগলে নানা শব্দ বিন্যাস করে বের করতে বেশ সময়সাপেক্ষ। তারপরেও সাম্প্রতিক সময়ের বিশ্ববিদ্যালয়ের ঘটনা আমার চোখে পরায় আমি অন্তর্ভুক্ত করেছিলাম। তাই নিবন্ধ টি পক্ষপাত দুষ্ট এমনটা বলা আদৌ শ্রেয় কি (যদিও আপনি তা বলেন নি, কিন্তু ভবিষ্যতে কেও যদি বলে আরকি)? আপনি বলছেন, নিগ্রহ মানেই, তা বিশ্বকোষীয় কিনা- তা প্রশ্নসাপেক্ষ, প্রসঙ্গত, এধরনের নিবন্ধ অন্তর্ভুক্ত হবে না- এরকম কোনো বিধি নিষেধ এখানে নেই। দেখেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে কি পরিমাণ এরকম নির্যাতন হয়; তার কোনো সার্ভে সেভাবে করা হয় নি; আমার মনে হয় এ নিবন্ধটি ভবিষ্যতে প্রতিষ্ঠানগুলোতে কি পরিমাণ নিগ্রহ হয়; তার একটি রুপরেখা তুলে ধরবে। /সামান্য ওয়ার্ড কমিশনার শতশত তথ্যসুত্র থাকে/ এখানে আমি তো তথ্যসূত্রের পরিব্যপ্তির কথা সে অর্থে বুঝাতে চায় নি, আমি বুঝাতে চেয়েছি আমার উল্লেখ করা প্রতিটা ঘটনার শেষেই তথ্যসুত্র ছিল।Gnome-edit-redo.svgNahidSultan: ভাই, আপনার সরি হওয়ার কোনো কারণ নেই। কোথাও কোনো ঝামেলা হয়েছে হয়ত, আলোচনা সাপেক্ষে সমাধান হওয়া বাঞ্চনীয়।fahim (আলাপ) ১৮:৩৩, ৩ ডিসেম্বর ২০১৭
fahim নিবন্ধটা বেশ বড় এবং তথ্যবহুল। তবে কিছু বিষয়ে একটু সতর্ক থাকতে হবে। যেমন, যখনই কারো বিরুদ্ধে অভিযোগ উঠে তিনি গ্রেপ্তার হতে পারেন তবে যতক্ষণ পর্যন্ত প্রমাণিত না হবে ততক্ষণ পর্যন্ত তিনি কিন্তু অভিযুক্ত নন। আর সাধারণত মিডিয়াতে কোন ঘটনা ঘটার পরেই সে সংক্রান্ত নানা খবর প্রকাশিত হয়। অনেকে সন্দেহভাজন হিসেবেও গ্রেপ্তার হতে পারেন। এবং সেটা হয়ও। তাই তথ্য যোগ করা বা নিবন্ধ লেখার ক্ষেত্রে বিষয়টার দিকে অধিক নজর দেয়ার অনুরোধ রইল। আর এ ধরনের নিবন্ধ করতে গেলে সবচেয়ে ভালো হয় কোন একটা ট্যাগ লাগিয়ে রাখা। যেমন কাজ চলছে। শুভকামনা। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১০:৪৪, ২৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

ধ্যান পৃষ্ঠাতে স্বার্থের সংঘাত

স্বার্থের সংঘাত ও নিরপেক্ষতার নীতিবিরোধী এরকম এডিটকে প্রত্যাবর্তন করানোর পরে সেটিকে ফিরিয়ে আনছে, আলাপের পৃষ্ঠায় সতর্ক করার পরেও। অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করছি। ধ্যান পৃষ্ঠার ইতিহাস দ্রষ্টব্য।Mussharraf Hossen Shoikot (আলাপ) ২০:১৫, ৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter October 2017

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their newsletter for the months of October 2017. The edition includes details about these topics:

  • Marathi Wikipedia - Vishwakosh Workshop for Science writers in IUCAA, Pune
  • Bhubaneswar Heritage Edit-a-thon
  • Odia Wikisource anniversary
  • CIS-A2K signs MoU with Telangana Government
  • Indian Women Bureaucrats: Wikipedia Edit-a-thon
  • Interview with Asaf Bartov

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here. Sent using --MediaWiki message delivery (আলাপ) ০৫:৪৩, ৪ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Supporting Indian Language Wikipedias Program: Needs Assessment Survey

Please translate this message if possible
Wikipedia-logo-v2.svg

Hello,
We are extremely delighted to inform that the Wikimedia Foundation and CIS-A2K have come together in a partnership with Google to launch a pilot project Supporting Indian Language Wikipedias Program to address local online knowledge content gaps in India. In order to engage and support active Wikipedia volunteers to produce valuable new content in local Indian languages, we are conducting a needs assessment survey. The aim of this survey is to understand the needs of the Indic Wikimedia community and ascertaining their infrastructure requirements that we can fulfill during the course of this project.

Please help us by participating in the survey here.

Your opinion will help to make the program better. Kindly share this survey across your communities, user groups and network of fellow Indic Wikimedians. -- m:User:Titodutta, sent using MediaWiki message delivery (আলাপ) ০৮:৫১, ৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

“জমিদার বাড়ী” বনাম “জমিদার বাড়ি”

বাংলা উইকিপিডিয়ায় কিছু কিছু নিবন্ধের শিরোনামে জমিদার বাড়ি আবার কিছু কিছুতে জমিদার বাড়ী রয়েছে। মাঝে মাঝে অফিসিয়াল সাইনবোর্ডে ও সরকারি ওয়েবসাইটে দুই রকমভাবেই ব্যবহার করা হয়েছে। সেক্ষেত্রে আমরা বাংলা উইকিপিডিয়াতে কোনটি ব্যবহার করতে পারি?--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩৯, ৯ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

জমিদার বাড়ি হবে। সূত্রঃ বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান। পৃষ্ঠা- ৯৪৩। -মেরাজ (আলাপ) ১৩:০৬, ১০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
উইকিপিডিয়ায় নির্দেশনা থাকার পরও বানানের ক্ষেত্রে তা মানা হয় না বিধায় এমটি হয় - হচ্ছে। প্রায় প্রতিটি নিবন্ধেই এই সমস্যাটি রয়েছে - বানান পদ্ধতি অনুসরণ করার ক্ষেত্রে। প্রমিত বানান নীতিমালাটি সরকারিভাবে নির্দেশনা থাকার পরও সরকারি প্রতিষ্ঠানেই অনুসরণ করা হয় না বিধায় এমনটি থেকেও যাচ্ছে। এমনকি দেশের অসংখ্য বিদ্যালয় - মহাবিদ্যালয়েও সরকারি বানানটি এখনও সরকারী লিখিত হয় না - সেখানে উইকিপিডিয়ায় এটা থাকাটা খুবই স্বাভাবিক। বাড়ি বানানটি সঠিক - প্রচলিত এবং প্রমিত - এই উভয় ক্ষেত্রেই। প্রচলিত হিসাবে (পুরাতন নিয়মে) বাড়ি এবং বাড়ী - উভয়ই সঠিক ছিলো; ফলে পুরাতন নথি-পত্রানুসারে অনেকে বাড়ী লিখে থাকে। যারা বানান সংক্রান্ত বট পরিচালনা করে তারা বাড়ি এবং সরকারি - এই দুটি বানান শুদ্ধ করে দিতে পারে খুব সহজেই এবং এর ফলে অসংখ্য নিবন্ধে অধিকতর শুদ্ধ বানানটি সংরক্ষিত হবে। - Ashiq Shawon (আলাপ) ০৯:২০, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

বিশ্ব ইজতেমা

খুব শিঘ্রয়ই বিশ্ব ইজতেমা শুরু হবে বাংলাদেশে। এর ইতিহাস জানতে একটু ঢু মারতে গিয়ে খেয়াল করলাম ব্যক্তিগত মতামত, পরামর্শ, ইচ্ছা মতো লিংক দিয়ে পাতাটি ভরা প্রায়। এই পাতায় সেরকম ভাবে সম্পাদনা হয়তো করা হয় না বা গুরুত্ব দিয়ে নিয়মিত সম্পাদকদের কেউ দেখেন নাই। যারা যতটুকু জানেন ততটুকু দিয়ে হলেও একটা করে রিসেন্ট টপিক্স ধরে আলোচনা সভায় দিয়ে সম্পাদনা করলে সুবিধা হয়। এখনকার মতো আমি বিশ্ব ইজতেমা পাতাটি সম্পাদনায় সবাইকে অবদান রাখার জন্য অনুরোধ করছি। --নাহিদ হোসেন (আলাপ) ০১:২৭, ১০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

একমতইংরেজি নিবন্ধটি বেশ সমৃদ্ধ । আমি প্রথম অনুচ্ছেদটি করব। সবাইকে অনুবাদে আমন্ত্রণ জানাচ্ছি।--Muḥammad (আলাপ) ১২:৫২, ১০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

বৈজ্ঞানিক সমীকরন

বাংলা উইকিতে কে কে আছেন যারা বৈজ্ঞানিক সমীকরন বিন্যাস করতে পারবে পৃষ্ঠাগুলোতে? তাদের সাহায্য দরকার বিভিন্ন সমীকরন ও সমীকরনসম্পর্কিত চিত্রগুলো ইংলিশ পৃষ্ঠার আদলে বসাতে।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:২২, ১৯ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMussharraf Hossen Shoikot: ঠিক কি করতে হবে? কয়েকটি উদাহরণ দেন। --আফতাব (আলাপ) ১৭:৪৮, ১৯ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman:বোল্টজম্যান মগজ ও নিশ্চিতকরন পক্ষপাত পৃষ্ঠাসমূহের ইংরেজি সংস্করনে থাকা গানিতিক ও বৈজ্ঞানিক সমীকরন দ্রষ্টব্য।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৩:৫৭, ২৫ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Call for Wikimania 2018 Scholarships

Hi all,

We wanted to inform you that scholarship applications for Wikimania 2018 which is being held in Cape Town, South Africa on July 18–22, 2018 are now being accepted. Applications are open until Monday, 22 January 2018 23:59 UTC.

Applicants will be able to apply for a partial or full scholarship. A full scholarship will cover the cost of an individual's round-trip travel, shared accommodation, and conference registration fees as arranged by the Wikimedia Foundation. A partial scholarship will cover conference registration fees and shared accommodation. Applicants will be rated using a pre-determined selection process and selection criteria established by the Scholarship Committee and the Wikimedia Foundation, who will determine which applications are successful. To learn more about Wikimania 2018 scholarships, please visit: wm2018:Scholarships.

To apply for a scholarship, fill out the multi-language application form on: https://scholarships.wikimedia.org/apply

It is highly recommended that applicants review all the material on the Scholarships page and the associated FAQ before submitting an application. If you have any questions, please contact: wikimania-scholarships at wikimedia.org or leave a message at: wm2018:Talk:Scholarships. Please help us spread the word and translate pages!

Best regards, David Richfield and Martin Rulsch for the Scholarship Committee ১৯:২৪, ২০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

User group for Military Historians

Greetings,

"Military history" is one of the most important subjects when speak of sum of all human knowledge. To support contributors interested in the area over various language Wikipedias, we intend to form a user group. It also provides a platform to share the best practices between military historians, and various military related projects on Wikipedias. An initial discussion was has been done between the coordinators and members of WikiProject Military History on English Wikipedia. Now this discussion has been taken to Meta-Wiki. Contributors intrested in the area of military history are requested to share their feedback and give suggestions at Talk:Discussion to incubate a user group for Wikipedia Military Historians.

MediaWiki message delivery (আলাপ) ১০:৪৬, ২১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

দর্শনীয় স্থান/পর্যটন আকর্ষণ

আজকের নির্বাচিত ছবি

উইকিম্যানিয়া ২০১৮-এর বৃত্তি আবেদন গ্রহণ করা হচ্ছে!

প্রিয় সবাই,
২০১৮ সালে উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন “উইকিম্যানিয়া ২০১৮” অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকায় জুলাইতে। এ জন্য আগ্রহী উইকিমিডিয়ানদের কাছ থেকে বৃত্তি আবেদন গ্রহণ করা হচ্ছে। ২২ জানুয়ারি পর্যন্ত বৃত্তির আবেদন করা যাবে। বাংলা উইকিমিডিয়ানরা আবেদন করতে পারেন। আবেদনটি কিভাবে লিখতে হবে- এ সংক্রান্ত সাহায্য লাগলে আমাকে ইমেইলে জানাতে পারেন, সাহায্য করার চেষ্ঠা করবো। ধন্যবাদ।

--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:১৫, ২০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

ইংরেজী সংখ্যা কে বাংলায় করার কোনো বট/স্ক্রিপ্ট

এমন অনেক নিবন্ধ রয়েছে যাতে প্রচুর ইংরেজী সংখ্যা যেমন সাল,বছর,তারিখ বিদ্যমান উদাহরনঃ নাইটস হস্পিটালার যা অনুবাদ করা কিছুটা সময় সাপেক্ষ । এক্ষেত্রে কি কোনো বট/স্ক্রিপ্ট আছে কী যা ব্যবহার করা যাবে? আবীর আলাপ ১১:৩২, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMohammed Galib Hasan: সম্পাদনা বাক্সের অনুসন্ধান ও প্রতিস্থাপন ব্যবহার করে করতে পারেন: অনুসন্ধান অংশে ([0-9]+) দিন, আর প্রতিস্থাপন অংশে {{subst:#invoke:ConvertDigit|main|$1}} দিন। আর “ অনুসন্ধান বাক্যকে রেগুলার এক্সপ্রেশন হিসেবে গণ্য করো” তাতে টিক দিতে ভুলবেন না। তারপর সব প্রতিস্থাপন ক্লিক করুন। --আফতাব (আলাপ) ১৫:৫৫, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: ধন্যবাদ ভাইয়া। করতে পেরেছি। আবীর আলাপ ১৫:৪৬, ৩০ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

আরো বিষয়শ্রেণী যুক্ত করা

গত মাস আগে আফতাব আমাকে বললো যে এই কাজ করার জন্য এখানে বলতে, সে জন্যে করতেছি। (আগের তালিকা থেকে কিছু যুগল রয়ে গেছে। যা করা হয়ে গেছে সরে ফেললাম, এবং যেগুলা এখনই করা যায় বলে দিলাম।) যেগুলা "প্রতীক্ষমাণ" দিয়ে দিলাম প্রথমটা খালি করে দিয়েছি সে জন্য শুধু প্রথমটা অপসারণ করা উচিত।

Gnome-edit-redo.svgAshiq Shawon, Aftabuzzaman, Zaheen, এবং Suvray: মাহির২৫৬ (আলাপ) ২৩:১৪, ২৩ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিভ্রমণ চালু নিয়ে সম্প্রদায়ের মতামত

ভারতে বাংলা ভাষা আন্দোলন

এই বাক্যটি ভারতে বাংলা ভাষা আন্দোলন নিবন্ধের ভূমিকায় ব্যবহার করা হয়েছিল। কিন্তু এক অজানা কারণে ব্যবহারকারী:Ferdous এটি কে বাতিল করেন। যদিও উদ্ধৃত কথাটার যথেষ্ঠ তথ্য়সূত্র আছে। আমার একান্ত অনুরোধ তিনি যেন কারণ দর্শান। নতুবা নিবন্ধটিকে পুনরায় আগের অবস্থায় ফিরিয়ে আনা হোক। আমি বাঙালি (আলাপ)Ami.bangali 2ed (আলাপ) ০৫:৫৪, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

  • আমি এই বিষয়টিতে আমি বাঙালিকে পূর্ন সমর্থন জানাচ্ছি। ভারতের মানভূমে রাজ্যে প্রথম বাংলা ভাষা আন্দোলন হয়েছিল। ১৯৪০ থেকে ১৯৫০ সালে সংঘটিত হয়েছিল সেই আন্দোলন কাজেই ভাষা আন্দোলনের ইতিহাসে সেটাই ছিল প্রথম বাংলা ভাষা আন্দোলন। এই বিষয়টা "ভারতের বাংলা ভাষা আন্দোলন" নিবন্ধে উপযুক্ত তথ্য প্রমাণ সহযোগে রাখা হয়েছিলো। কিন্তু অজ্ঞাত কারণে সরিয়ে ফেলা হয়েছে। বাংলা উকিপিডিয়া প্রশাসকদের কাছে "ভারতের বাংলা ভাষা আন্দোলন" নিবন্ধে "প্রথম বাংলা ভাষা আন্দোলনে"র বিষয়টি দ্রুত ফিরিয়ে আনার অনুরোধ জানাই। ব্যবহারকারী:পশ্চিমবাংলা

এখানে দেখছি উপমহাদেশে কোথায় প্রথম ভাষা আন্দোলন হয়েছিল সেই কথাটিকে গুরত্ব দেওয়া হচ্ছে। আমরা সকলে ভাষা আন্দোলন বলতে আমরা প্রধানত বুঝি বাহান্নর অমর ২১ শের ভাষা আন্দোলন ও ৫ বীর বাঙালির মায়ের ভাষার জন্য মৃত্যু বরন। তবে যদি ৫২ সালে আগে যদি কোথাও ভাষা আন্দোলন হয়ে থাকে এবং তার পক্ষে সঠিক তথ্যসূত্র ও প্রমান থাকে তবে তা উইকিপিডিয়াতে অবশ্যই থাকার যোগ্য। আবার বলছি সঠিক তথ্য সূত্র থাকতে হবে। খাঁ শুভেন্দু (আলাপ) ০৬:৪১, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

আপনাকে উইকিপিডিয়া কি নয় পাতাটি পড়ে দেখার অনুরোধ করবো। যাই হোক পাতাটিতে অনেক কথা লেখা আছে যার মধ্যে একটি পাবেন উইকিপিডিয়া কোন মৌলিক গবেষণা বা কোন লক্ষ্য বাস্তবায়নের স্থান নয়।

তথ্যসূত্রের ক্ষেত্রে বলতে পারি কয়েকটি ওয়েবসাইটের সূত্র ব্যবহার করলেই বক্তব্যের গ্রহণযোগ্যতা আসেনা। ইতিহাসে তার যৌক্তিকতা থাকতে হয়। মানভুমে ভাষা আন্দোলন সংঘটিত হয় কখন? পুরুলিয়ার সরকারী ওয়েবসাইটে লেখা আছে, The proposal for Bengali as the language of Manbhum district was defeated by 43-55 votes at the Congress Party on the 30th May 1948. The President & Secretary along with 35 members resigned from of Congress Party at Manbhum district. On 14th June, 1948, Lok Sevak Sangha was formed at Pakbirra village to fight for Bengali language and to protest against the forcible imposition of Hindi on the Bangla speaking people as a state policy. This linguistic-agitation (BHASA ANDOLON) was the first of its kind in India. The then Bihar state government had restricted the use of Bengali in the education of the Bengalis of Manbhum district, despite that Bengali was their mother tongue. The Bihar state government let lose repression, by banning rallies, etc. This culminated in a fierce protest throughout the length and breadth of Manbhum district.

Lok Sevak Sangha started agitation at multi-level pattern (a). Satyagraha Andolan (Non-violent agitation) , 1949-51, (b). Hal Joal Andolan, (c). Tusu Satyagraha Andolan (Jan 9- Feb 8, 1954)

তারিখটি লক্ষ্য করবেন ১৯৪৮ সালের ১৪ জুন

অপরদিকে আরো কিছু ঘটনার উল্লেখ করতে চাই। ১৯৪৭ সালে করাচীতে অনুষ্ঠিত জাতীয় শিক্ষা সম্মেলনের একটি গুরুত্বপূর্ণ ঘোষণাপত্রে উর্দুকে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে ব্যবহারের সুপারিশসহ প্রচারমাধ্যম ও বিদ্যালয়ে কেবলমাত্র উর্দু ব্যবহারের প্রস্তাব করা হয়। তাৎক্ষণিকভাবে এ প্রস্তাবের বিরোধিতা ও প্রতিবাদ জানানো হয়। ওই সমাবেশে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা এবং পূর্ব পাকিস্তানে শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহারের প্রবল দাবি উত্থাপন করা হয়। কিন্তু পাকিস্তান পাবলিক সার্ভিস কমিশন বাংলাকে তাদের অনুমোদিত বিষয়তালিকা থেকে বাদ দেয় ও সাথে সাথে মুদ্রা এবং ডাকটিকেট থেকেও বাংলা অক্ষর বিলুপ্ত করে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ফজলুর রহমান মালিক উর্দুকে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা বানানোর জন্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেন। পূর্ব পাকিস্তানে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয় এবং ১৯৪৭ সালের ৮ ডিসেম্বর' ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বরে ছাত্রদের একটি বিশাল সমাবেশে বাংলাকে রাষ্ট্রভাষার মর্যাদাদানের আনুষ্ঠানিক দাবি উত্থাপন করা হয়। দাবি আদায়ের লক্ষ্যে ছাত্ররা ঢাকায় মিছিল এবং সমাবেশের আয়োজন করে।

ইতিহাসের নিরিখে আপনি একটি ভুল বক্তব্য উইকিতে প্রতিষ্ঠা করার আপ্রাণ চেষ্টা করছেন। কেন? নিবন্ধটির আলাপ পাতায় আমাকে করা প্রশ্ন গুলো খুব আক্রমণাত্মক? কেন? উইকিপিডিয়া কি কোন যুদ্ধক্ষেত্র? বারবার বলা হয় এখানে যুক্তির মাধ্যমে সব সমাধান সম্ভব। যদি সে ব্যাপারে আমরা আন্তরিক হই।

পুরুলিয়া ওয়েবসাইটের মত করে লিখুন, মানভূমের ভাষা আন্দোলন ভারতের প্রথম বাংলা ভাষা আন্দোলন। তখন তথ্যসূত্রের যাচাইযোগ্যতা ঠিক থাকবে। শুভকামনা। ফেরদৌস • ০৬:৪৫, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)


  • পূর্ব পাকিস্তানে ভাষার আন্দোলনের পটভূমি রচিত হয়েছিল ১৯৪৭ সালে, কিন্তু মানভূমে বাংলাভাষা আন্দোলনের বীজ লুকিয়েছিলো অবিভক্ত ব্রিটিশ ভারতের বঙ্গভঙ্গ আন্দোলনের মধ্যে। পশ্চিমবঙ্গ সরকারের পুরুলিয়ার সরকারি ওয়েবসাইটে এর উল্লেখ রয়েছে। ওয়েবসাইটের আটনম্বর অনুচ্ছেদ তুলে ধরলাম

"8.The movement against the split of Bengal (Banga-Bhanga) started in 1905. The division of Bengal was stopped in 1911 and the state of Bihar-Orissa was formed in 1912. Manbhum was included to Bihar-Orissa. The protest against the inclusion of Manbhum in Bihar-Orissa spread out in the whole district. The “Language Movement” (BHASA ANDOLON) for inclusion to Bengal slowly gathered storm at Manbhum district. However the popularity of the freedom struggle restricted that of Language movement,"

কাজেই, সময়কাল বলে দিচ্ছে এই ভাষা আন্দোলনই ছিল বাংলা ভাষার জন্য ও বাঙালির অধিকারের দাবিতে হওয়া প্রথম আন্দোলন। http://www.purulia.nic.in/distAdmin/departments/dico/bhasa_andolon.html ব্যবহারকারী:পশ্চিমবাংলা

বীজ, দাবী, আন্দোলন এর প্রায়োগিক পার্থক্য আছে। ভাষা আন্দোলনের বীজ একটি তাত্ত্বিক বিষয়। ঘটনাবলীর প্রেক্ষিতে এর সত্যতা নির্ণয় বরাবরই বিতর্কের জন্ম দেবে। তাই আন্দোলনের কালপঞ্জি বিচার করলে ১৯৪৮ মানভূমের আন্দোলন সংঘটিত হয় এবং সেটা পুরুলিয়া স্পষ্ট করেই উল্লেখ করেছে তাদের সাইটে। আলোচনার গতিবেগ এখন অনেকটা এরকম যে শিশুর ভুমিষ্ঠের দিন তার জন্মদিন নয়, মা প্রথম যেদিন জানতে পেরেছিলেন সে আসছে সেই দিন হাতড়ানো হচ্ছে জন্মদিন নির্ণয়ে? ফেরদৌস • ১১:৩৬, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
ভাষা আন্দোলনে মতো একটি বিষয়কে বিতর্কিত করতে চাওয়া কেন? উদ্দেশ্য কি? বীজ ছিলো, মনে মনে ছিলো, আলাপ হতো - এগুলো কোনো যুক্তি হতে পারে না; কারন, কে কি ভাবছে - তারচেয়েও বড় হলো কে কি করেছে। সভা সমাবেশ কোনটি ও কোথায় আগে হয়েছে? উইকিতে যা ইচ্ছে তা লিখার স্থান নয়। প্রমানিত বিষয় নিয়ে কেউ বিতর্ক করবেন না। ব্লগ আর ওয়েব লিংক ও অনলাইন পত্রিকা নয় - গবেষণা প্রতিবেদনের লিংক দিন। - Ashiq Shawon (আলাপ) ১২:৫৫, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
নিবন্ধটিতে ইন লাইন সিটেশনওতো নেই - দাবীগুলোর পক্ষে তথ্যসূত্র নেই কেন? উইকিপিডিয়া গবেষণাগার বা যা মনে হলো তা লিখার স্থল নয়। এধরণের বিতর্কিত বিষয়ে নিবন্ধ লিখার সময় প্রতিটি লাইনে নিজের বক্তব্যের স্বপক্ষে তথ্যসূত্র দিতে হয়। - Ashiq Shawon (আলাপ) ১৩:০৫, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

প্রথমত বিষয়টি বিতর্কিত কি ভাবে বোঝা গেল না। দ্বিতীয়ত, এই কোনো গবেষণা পত্র নয়, এবং সেটি এখানে করা হয় নি। গবেষণা পত্র বলে বিষয়ের আলোচনার দিক পরিবর্তন করবেন না। তৃতীয়ত, কোনো আন্দোলন কবে শুরু হয়েছে সেটি জানার জন্য আমাদের গবেষণা পত্রের সাহায্য নিতেই হয়। এবঙ সেটিই হলো ইতিহাসের দলিল। সেটিকে তথ্য সূত্র হিসাবে দেওয়া যাবে না এমন কথা কোন নির্দেশিকায় বলা হয়েছে জানাবেন।প্রতিটি গবেষণাই জানাচ্ছে এই আন্দোলনের সূত্রপাত ৪০এর দশকে। প্রসঙ্গত তখন পূর্ব পাকিস্তানের থেকে কোনো রকম ভাষার আন্দোলন হয় নি। চতুর্থত, যা খুশি লেখা হইয়াছে ধরণের হাস্যকর কথা বলবেন না, প্রতিটির লিংক আছে। প্রথম বাংলা ভাষা আন্দোলনের ইতিহাস হাতছাড়া হয়ে যাচ্ছে বলে বিরোধিতার জন্য বিরোধী না হওয়াই বাঞ্চনীয়। পঞ্চমত, বাংলা ভাষার জন্য আন্দোলন হয়েছে এটি গৌরবের বিষয়। সেখানে মানভূমে প্রথম হয়েছে বলে অমর একুশের আন্দোলন মিথ্যা হয়ে যাবে না, এমনকি এর গৌরব বিন্দুমাত্র ক্ষুণ্ন হবে না। আমি বাঙালি (আলাপ)Ami.bangali 2ed (আলাপ)Ami.bangali 2ed (আলাপ) ১৪:৩৪, ২৬ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAmi.bangali 2ed: প্রথমত, পুরলিয়ার ওয়েবসাইটেই স্পষ্ট লেখা আছে যে, ভারতের মাটিতে ওটা প্রথম আন্দোলন (On 14th June, 1948, Lok Sevak Sangha was formed at Pakbirra village to fight for Bengali language and to protest against the forcible imposition of Hindi on the Bangla speaking people as a state policy. This linguistic-agitation (BHASA ANDOLON) was the first of its kind in India.)। স্পষ্টতই এটা ভারত ভাগের পর কিন্তু আপনি বারবার “ভারতীয় উপমহাদেশ” ব্যাপারটিতে জোড় দিচ্ছেন। দ্বিতীয়ত, প্রথম আন্দোলন হাতছাড়া হয়ে যাওয়ার ব্যাপার এখানে নেই, এটা আন্তর্জাতিকভাবেই স্বীকৃত ইতিহাস। আপনিই বরং প্যুশ করছেন। আপনি উপরে উদ্বৃতি দিয়েছেন, “The “Language Movement” (BHASA ANDOLON) for inclusion to Bengal slowly gathered storm at Manbhum district. However the popularity of the freedom struggle restricted that of Language movement," এখানে আপনি কোথায় পেলেন আন্দোলন হয়েছে। একটা বিষয় কারও উপর চাপিয়ে দিলে তখন সেটার সাথে “একমত না হওয়া বা মানুষের মনে ক্ষোভের সঞ্চার হওয়া” এবং “একমত না হয়ে আন্দোলনে যাওয়ার” মধ্যে পার্থক্য রয়েছে। এখানে কোথাও বলা নেই দ্বিতীয় কাজটি সেসময় করা হয়েছে। সে যাইহোক, আপনি গবেষণা করতেই পারেন কিন্তু তার স্থান উইকিপিডিয়া নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৩৮, ২৯ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

সম্প্রদায়কে নতুন বছরের অভিনন্দন এবং পরিশ্রমী সম্পাদকগনকে একটি বিশেষ ধন্যবাদ

Bird Eye view of Edit-a-Thon Room of Bangladesh National Museum.jpg

সম্প্রদায় ও বাংলাদেশ চ্যাপ্টারকে বড় একটি ধন্যবাদ দিতে চাই। ২০১৭ এর এই সাফল্য আপনাদেরই প্রাপ্য। নিবন্ধ প্রতিযোগিতা , ছবি প্রতিযোগিতা ও বিভিন্ন মিট আপের মাধ্যমে আপনারা বাংলা উইকিকে যথেষ্ট সক্রিয় করেছিলেন, তা ফেব্রুয়ারি মাসের সূচকটির দিকে তাকালেই বোঝা যায়। ... পরিশ্রমী সম্পাদকদেরকে অন্তরের অন্তঃস্থল থেকে একটি ধন্যবাদ দিতে চাই। ২০১৭ এর এই সাফল্য আপনাদেরই অবদান। পরিশেষে জুন ২০১৮ এর মধ্যেই আপনারা প্রিয় বাংলা উইকিকে ১ লক্ষ নিবন্ধের কাতারে নিয়ে যাবেন এই আশাবাদ ব্যাক্ত করছি ও সাধুবাদ জানাচ্ছি। -বিনীত; মহামতি মাসুম (আলাপ)  ১৭:৫৩, ২৭ ডিসেম্বর ২০১৭‎ (ইউটিসি)

যেহেতু উপরোক্ত প্রশংসা/আশাবাদটি প্রধানত নতুন সম্পাদকদের প্রতি করেছিলাম সেকারনে তাদের থেকে তেমনটা আশা করাকে সমীচীন নয় বলে মনে করেছিলাম। এ মুহূর্তে ভাল নিবন্ধ প্রস্তাবনায় ৯৮টি~ এবং ভাল নিবন্ধ হিসেবে রয়েছে ৭৩টি নিবন্ধ। নির্বাচিত নিবন্ধ প্রস্তাবনায় রয়েছে ১৩ টি~ এবং নির্বাচিত নিবন্ধ হিসেবে রয়েছে ৭টি নিবন্ধ। আমিও এই প্রচেষ্টায় অংশগ্রহণ করেছিলাম এবং ডিসেম্বর ২০১৬ নাগাদ ভাল নিবন্ধ প্রস্তাবনায় গোটা ছয় ও নির্বাচিত নিবন্ধ প্রস্তাবনায় গোটা দুই নিবন্ধ যুক্ত করেছিলাম চ্যাপ্টার ও সম্মানিত প্রশাসকগণের নিকট দুটি অনুরোধ। (NahidSultanAftabuzzamanAshiq ShawonFerdousHasiveIbrahim Husain MerajSuvrayMoheen ReeyadTanweer MorshedZaheen) (TarunnoMasum-al-hasanSufeIqbalHossainAfifa AfrinMmrsafyPratyya GhoshRonju65ANKAN GHOSH DASTIDERNahid.rajbd)
  1. পরবর্তী ২ মাসব্যাপী নিবন্ধ প্রতিযোগিতাতে "হাতের পাঁচ" ও "আবশ্যকীয় নিবন্ধ" ও "বর্ধিত তালিকার" যেগুলো বাকী আছে তার সবগুলো যুক্ত করুন ও তৈরি নিশ্চিত করুন।
  2. ভালো নিবন্ধ ও নির্বাচিত নিবন্ধের সংখ্যা বৃদ্ধির জন্য অনুষ্ঠিত অফলাইন এডিটাথন এঁর ন্যায় আরো কয়েকটি এডিটাথন আয়োজন করুন (ঢাকা ও কলকাতায়)। যথেষ্ট সময় থাকলে "ভাল নিবন্ধ অনুবাদ প্রতিযোগিতায়" তৈরি নিবন্ধগুলোকেও সম্পূর্ণতা দেয়া সম্ভব হতে পারে বলে মনে করি। -- মহামতি মাসুম (আলাপ) ১৩:০০, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

২০১৭ এর পরিসংখ্যান

  • পাতা দেখা: সাধারণ ব্যবহারকারী কর্তৃক এগারো কোটি বাহাত্তর লাখ বার নিবন্ধগুলো পরিদর্শন করা হয়েছে! যা গত বছরের তুলনায় ৪১% বৃদ্ধি পেয়েছে। গড়ে প্রতিদিন ৩ লাখ ২১ হাজার বার পরিদর্শন করা হয়েছে।
  • স্বতন্ত্র ডিভাইস: সাধারণ ব্যবহারকারী কর্তৃক ২ কোটি ৩৬ লাখ স্বতন্ত্র ডিভাইস ব্যাবহার করা হয়েছে। যা গত বছরের তুলনায় ৪০% বৃদ্ধি পেয়েছে। গড়ে প্রতিদিন ৬৪ হাজার স্বতন্ত্র ডিভাইস ব্যবহার করা হয়েছে।
  • নতুন নিবন্ধিত ব্যবহারকারী: ১ হাজার (গড়ে) নতুন ব্যবহারকারী নিবন্ধন করেছেন। যা গত বছরের তুলনায় ৩৭% বৃদ্ধি পেয়েছে।
  • সম্পাদনা: ৩ লাখ ৪৩ হাজার সংখ্যক সম্পাদনা করা হয়েছে। যা গত বছরের তুলনায় ৩৩% বৃদ্ধি পেয়েছে।
  • সম্পাদক: ১৭ হাজার জন সম্পাদক সম্পাদনা করেছেন। যা গত বছরের তুলনায় ২০% বৃদ্ধি পেয়েছে।
  • সম্পাদিত পাতা: ১ লাখ ৬৭ হাজার সংখ্যক পাতা সম্পাদিত হয়েছে। যা গত বছরের তুলনায় ৪৩% বৃদ্ধি পেয়েছে।
  • নভেম্বর মাসে: ৫ এর অধিক সম্পাদনা করেছেন ১৫১ জন সম্পাদক। ১০০ এঁর অধিক সম্পাদনা করেছেন ৩২ জন সম্পাদক। প্রতি নিবন্ধে সম্পাদনা করেছেন গড়ে ৩২.১ জন।

(বিঃ দ্রঃ তথ্য গুলো stats.wikimedia.orgsiteviews টুল থেকে পাওয়া গেছে এবং কিছু কমবেশি হতে পারে।)

মন্তব্য

নিবন্ধের সংখ্যা স্বাভাবিক গতিতেই বাড়বে। ১ লাখ ছোট, অসম্পূর্ণ নিবন্ধের চেয়ে ১০ হাজার উন্নতমানের, প্রায়-সমাপ্ত আবশ্যকীয় নিবন্ধের দাম অনেক বেশি। যেটাতে জোর দিতে হবে, সেটা হল ইতিমধ্যে বিদ্যমান নিবন্ধগুলিকে ধীরে ধীরে পূর্ণতা প্রদান করা এবং প্রথম ১০ হাজার আবশ্যকীয় নিবন্ধ সৃষ্টি, সম্প্রসারণ, সংশোধন, উন্নতি সাধন করা। — অর্ণব (আলাপ | অবদান) ১৭:০০, ২৭ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

এটা আমি আজ দশবছর বলে আসছি। বর্তমান সম্প্রদায় সংখ্যা পিছনে ছুটছে। --জয়ন্ত (আলাপ - অবদান) ০৭:৫৩, ৩১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
ছোট, তথ্যসূত্রহীন, একীভূত করা দরকার, ভাষান্তরে দুর্বল - ইত্যাদি ট্যাগ লাগানো নিবন্ধগুলোর বিষয়ে সম্প্রদায়ের এখনই কোনো একটি ব্যবস্থা নেয়া আবশ্যক। সংখ্যার চেয়ে মান বাড়ানোর প্রতি জোর দেয়ার বিষয়টি উত্সাহীত হরা হৌক এবং নূন্যতম আকৃতি নির্ধারণ করে দেয়া হৌক। - Ashiq Shawon (আলাপ) ১৬:১৭, ২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

তথ্যকেন্দ্র সংযোজনী

তথ্যকেন্দ্রের লিংককে প্রধান পাতার প্রশ্ন ও সাহায্য অংশে যুক্ত করার অনুরোধ। অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করছি Gnome-edit-redo.svgAshiq Shawon এবং NahidSultan:Mussharraf Hossen Shoikot (আলাপ) ০৫:৩৭, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

মনে হয় না প্রয়োজন আছে, কারণ ইতিমধ্যে উইকিপিডিয়া:সহায়িকা পাতাটি রয়েছে সেখানে এবং এই পাতাতেই মূলত সব পাতার লিংক দেওয়া আছে তথ্যকেন্দ্রসহ। তবে, আপনি একটি ভালো বিষয় মনে করেছেন। আমাদের প্রধান পাতার বেশ কিছু বিষয় পুরাতন এবং আউটডেটেড হয়ে গিয়েছে। এছাড়া কিছু কিছু বিষয় কয়েকবার ব্যবহার করা হয়েছে। আমি ইতিমধ্যে প্রধান পাতার জন্য একই নকশায় নতুন ভাবে সাজিয়ে কিছু করার চেষ্ঠা করেছি কিন্তু সেটি আর এখানে দেওয়া হয়নি। সেক্ষেত্রে সেই সাজানো পাতাটা এবার নতুন বছরের প্রথম দিকে আলোচনাসভায় আলোচনার জন্য দিয়ে দিবো।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২০, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)
টেকনিক্যাল বিষয়গুলোতে আমার কোনো অবদান নেই; এক্ষেত্রে নাহিদের সাথে বরং Gnome-edit-redo.svgAftabuzzaman: একজন ভালো কন্ট্রিবিউটর। - Ashiq Shawon (আলাপ) ১৮:০৯, ২৮ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)