উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৯/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯

Bengali-German Community Exchange Program Logo Proposal (02).svg

সুধী,

উইকিমিডিয়া বাংলাদেশ এবং উইকিমিডিয়া জার্মানি সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বৃদ্ধির লক্ষে মে মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলবে চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯ শীর্ষক অনলাইন এডিটাথন। এটি চটগ্রাম এবং মিউনিখ সম্পর্কিত নিবন্ধ লেখার উম্মুক্ত প্রতিযোগিতা। এই কর্মসূচীর মাধ্যমে বাংলা এবং জার্মান উইকি সম্প্রদায় একে অপরের সংস্কৃতি, ইতিহাস প্রভৃতি বিষয়ক গুরুত্বপূর্ণ নিবন্ধ অনুবাদ ও তৈরি করবে। দুই ভাষার সর্বাধিক সংখ্যক নিবন্ধ প্রণেতাকে দেয়া হবে €৫০ মূল্যের বইয়ের ভাউচার। উদ্যোগটি বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় কার্যক্রম-এর অংশ।

বিস্তারিতঅংশগ্রহণ করুননিবন্ধ তৈরি করুন

আশা করছি বন্ধুত্বমূলক এ কর্মসূচীতে বাংলা উইকি সম্প্রদায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করবে। আপনার উইকিসম্পাদনা আনন্দের হোক। :)

~মহীন (আলাপ) ০৯:০৫, ৩০ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

সকলের জানার জন্য এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি ইভেন্ট ব্যানার দেবার জন্য প্রস্তাব করছি।Masud.pce (আলাপ) ১১:৫৭, ৪ মে ২০১৯ (ইউটিসি)

Request for translation and continued maintenance of a Meta page: Wikimedia Community User Group Hong Kong

Hello, guys,

I am WhisperToMe, a strategy coordinator for meta:Wikimedia Community User Group Hong Kong. In an effort to increase participation from Hong Kong's ethnic minority South Asian community, I am looking for Wikimedians interested in maintaining translations of the user group's pages in South Asian languages. If there are speakers of Bengali interested in not only creating a translation of the page, but also continually maintaining it as changes are made, please give me a ping. I think this would be very useful for the city's South Asian community.

Happy editing, WhisperToMe (আলাপ) ০৯:১৮, ১ মে ২০১৯ (ইউটিসি)

উইকি গ্যাপ এডিটাথনে উপরের ব্যানারের জন্য আবেদন

প্রিয় সবাই, আপনারা ইতিমধ্যেই অবগত আছেন যে, ৩-১৭ মে ১৫ দিন ব্যাপী বাংলা উইকিপিডিয়ায় জেন্ডারভিত্তিক অসমতা দূরীকরণের লক্ষ্যে উইকিগ্যাপ এডিটাথন ২০১৯ আয়োজন করা হয়েছে। আমরা বেশ কয়েক বছর যাবত ১ দিন ব্যাপী নারী দিবস, উইকিগ্যাপ বা বিবিসি ১০০ উইমেন অনুষ্ঠান আয়োজিত হয়েছে। এইবারই প্রথম ১৫ দিন ব্যাপী এডিটাথনের আয়োজন করা হয়েছে। তাই সকলের জানার জন্য এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি ইভেন্ট ব্যানার দেবার জন্য প্রস্তাব করছি। - Afifa Afrin (আলাপ) ০২:২৬, ২ মে ২০১৯ (ইউটিসি)

একমত - ব্যানার প্রয়োজন। - অংকন (আলাপ) ০৩:৪০, ২ মে ২০১৯ (ইউটিসি)
একমত - ব্যানার দিলে অনেক বেশি মানুষের চোখে পড়বে। Masud.pce (আলাপ) ১৩:৩৪, ২ মে ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৩১, ২ মে ২০১৯ (ইউটিসি)

উইকিসংকলনে রবিমাস প্রতিযোগিতার জন্য সাইটনোটিশের আবেদন

সুধী, উইকিসংকলনে আগামী ৯ই মে থেকে ৮ই আগস্ট রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণে রবীন্দ্র সাহিত্যের ওপর মুদ্রণ সংশোধন প্রতিযোগিতা চলবে। সেই উপলক্ষে প্রতিযোগিতা শুরুর দিকের অন্ততঃ এক মাস উইকিপিডিয়ায় সাইট নোটিশ দেওয়ার অনুরোধ করছি। ধন্যবাদ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০২:৪০, ৫ মে ২০১৯ (ইউটিসি)

স্থানীয়ভাবে অন্য প্রকল্পের নোটিশ দেওয়ার পক্ষে না। সেন্ট্রাল নোটিশের জন্য আবেদন করতে পার, সেখাবে বাংলাদেশ, ভারত অঞ্চল দিয়ে ভাষা বাংলা সেট করে দিলেই বাংলাদেশ ও ভারতের বাংলা ভাষার প্রকল্পে প্রবেশ করলেই দেখা যাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:১৩, ৫ মে ২০১৯ (ইউটিসি)
তাছাড়া, ১৭ মে পর্যন্ত উইকিগ্যাপ, মে মাস জুরে মিউনিখ-চট্টগ্রাম প্রতিযোগিতা, মে মাসের শেষ দিকে আসামের ভাষা আন্দোলন এডিটাথন, জুলাই-আগস্ট নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। সুতরাং এমনিতেও বাংলা উইকিপিডিয়াতে উইকিপিডিয়ার প্রতিযোগিতার ব্যানারই এই কয়েকমাস থাকবে মনে হচ্ছে। তবে, নজর তালিকা নোটিশ দিলে আমার আপত্তি নাই।~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২০, ৫ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:, উইকিসংকলনকে অন্য প্রকল্প ভাবার কারণ বুঝতে পারি না, উইকিসংকলন উইকিপিডিয়ার ভগিনী প্রকল্প, উইকিপিডিয়ায় তথ্যসূত্র প্রদান করার একটি অন্যতম সহায়ক সাইটও বটে, যদিও এটা অন্য ব্যাপার যে, বাংলা উইকিপিডিয়ায় খুব একটা তার প্রচলন নেই বললেই চলে, কিন্তু উইকিসংকলনের প্রচার হলে আখেরে উইকিপিডিয়ারই লাভ। যাই হোক, উইকিভ্রমণ নিয়ে বেশ কয়েক মাস ধরে উইকিপিডিয়ায় সাইট নোটিশ ছিল, তখন কিন্তু কেউ আপত্তি তোলে নি। উইকিসংকলনের বেলায় এই বিমাতৃসুলভ আচরণের কারণ জানতে অত্যন্ত আগ্রহী হলাম। নিয়ম সকলের জন্য সমান, তাই নয় কি? -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:০৬, ৫ মে ২০১৯ (ইউটিসি)
উইকিভ্রমণ আর উইকিসংকলনের প্রেক্ষিত কিন্তু এক নয়। একটি নতুন প্রকল্প চালু হয়েছে সুতরাং এটাকে জীবনে একবার বা বিশেষ এমন ঘটনা হিসেবে চিহ্নিত করা যেতে পারে। কিন্তু এখন যদি উইকিভ্রমণ নিয়েও কেউ কোন নোটিশ দিতে চায় তাতেও আমার আপত্তি আছে। আর এই যে, শব্দ একটা দিলা ব্যবহার করে ‘বিমাতৃসুলভ’। কেন উইকিভ্রমণ নিয়ে তখন দেয়াতে কেউ আপত্তি তোলেনি সেই প্রশ্ন করেছো। তোমার উচিত ছিলো এমন ‘বাজে শব্দ চয়নের’ পূর্বে উত্তরটা শুনা যেহেতু প্রশ্ন করেছো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৬, ৫ মে ২০১৯ (ইউটিসি)
প্রশ্ন: সেন্ট্রাল নোটিশ দিলে অসুবিধে কোথায়? কাজতো একই, বরং যদি বাংলাদেশ ও ভারতের যারা ইংরেজি উইকিপিডিয়াতে ভ্রমণ করবে তাদের সহ দাও তাহলে আরও বেশি মানুষ দেখবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২১, ৫ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:, দেখ, যা ভালো বোঝ কর। আমার আর বিশেষ কিছু বলার নেই। নিজের ভাষার সাইটে সাইটনোটিশেই যখন এত আপত্তি, তখন আর কি বা বলার থাকতে পারে। একসাথে কাজ করার বদলে ভগিনী প্রকল্পের একে অপরকে আলাদা আলাদা ভাবে দেখাটাই যখন দস্তুর হয়ে দাঁড়িয়েছে, তবে তাই হোক। উইকিপিডিয়ার জয় হোক, উইকিসংকলনেই বিদেয় হলুম। ঢের শিক্ষা হচ্ছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:৪২, ৫ মে ২০১৯ (ইউটিসি)
তোমার অভিমানের ব্যাপারটা ঠিক এখনো বুঝতে পারছি না। আর কেন উইকিসংকলনের প্রতিযোগিতার নোটিশ উইকিপিডিয়াতে দিতে হবে যেখানে বিকল্প আরও ভালো পন্থা আছে। আর আলাদা প্রকল্প আলাদা বলা দম্ভের হয় কিভাবে এটাও মাথার উপর দিয়ে গেল। আর এখানে শিক্ষা হলো মানে? তোমার কথাগুলো অনেকটা দোষারোপের মত শুনতে। সাবেক প্রশাসক ও অভিজ্ঞ একজন কুল হেডেড সম্পাদক হিসেবেইতো তোমাকে জানতাম। তুমি নোটিশ দিতে চাইলে, আর কেউ অপত্তি জানালো এবং তুমি রাগে-অভিমানে চলে গেলে। ব্যাপারটা তোমার সাথে যায় না। আমার যতদূর মনে পরে তুমি আগেও উইকিসংকলনের নোটিশ দিতে চেয়েছিলে, তখনও সম্প্রদায় আপত্তি জানিয়েছিল। একই জিনিস দুইবার প্রস্তাব করে দুইবার অভিমান করলে কিভাবে হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৬, ৫ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:, অভিমানের যথেষ্ট কারণ আছে। আগের প্রসঙ্গ যখন তুললে তখন বলি, উইকিসংকলনে তখন দশম বার্ষিকী চলছিল। তোমার কথা মত, উইকিসংকলনেরও সেটা ছিল বিশেষ সময় যা জীবনে আর একবারও আসবে না। দশ বছর বার বার আসে না, উইকিপিডিয়ার দশ বছর যেমন বার বার আসবে না ঠিক তেমনই। কিন্তু তখন উইকিসংকলনের সাইট নোটিশ নিয়ে আপত্তি তোলা হল। কি লাভ হল, উইকিসংকলনে নতুন ব্যবহারকারী এলেন না, আমাদের আশার চেয়ে অনেক কম প্রতিযোগী হিসেবে অংশ নিলেন, অনেক কম পাতা প্রুফরিড হল। এতে কার কি লাভ হল জানি না, বাংলা ভাষার কাজ অনেক পিছিয়ে গেল। একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্প হিসেবে যে প্রচার উইকিসংকলনের প্রাপ্য ছিল, তা শুধু কিছু নিয়মের নিগড়ে হল না। উইকিভ্রমণের সময় কিন্তু এর পুরোপুরি বিপরীত ঘটনা ঘটল, তখন শুধু সাইট নোটিশ দেওয়া হল, তাই নয়, যতদিন দেওয়ার কথা, তার চেয়ে বেশিদিন থাকল। দুটি প্রকল্পই অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু একটির বেলায় নিয়ম দেখানো হবে, অন্যটির বেলায় সবাই হাসিমুখে মেনে নেবে, সেটাকে দ্বিচারিতা ছাড়া কি বলতে পারি। যাই হোক, আমি সেন্ট্রাল নোটিশের জন্য আবেদন করতেই পারি, কিন্তু নিজের ভাষার সম্প্রদায়ের কাছে আমি সবসময় আগে যাব, তাই এখানে আবেদন করেছি। প্রত্যেক প্রকল্প একে অপরের পরিপূরক এবং কোন প্রকল্পই আলাদা নয়, এই বোধ মনে হয় খুব শিগগিরই তৈরি হবে না। তাই যতই যুক্তি দিই, মনে হয় লাভ নেই। যাই হোক, সেন্ট্রাল নোটিশেই আবেদন করে দেখি, যদি তাঁরা রাজি হন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৩৫, ৫ মে ২০১৯ (ইউটিসি)
একটি প্রকল্প নতুন চালু হয়েছে, আর একটি প্রকল্পে প্রতিযোগিতা চলছে (সেটা শত বর্ষপূর্তি হোক বা যাই হোক, প্রতিযোগিতা যেকোন সময়ইতো আয়োজন করা যায়) কিন্তু প্রকল্প নতুন করেতো আর দুইবার শুরু হয় না। সুতরাং দুইটার মধ্যে যে কোন পার্থক্য দেখতে পেলে না সেটা দুঃখজনক। আর ইদানিং ‘বিমাতৃসুলভ’, ‘দ্বিচারিতা’ ইত্যাদি শব্দগুলো খুব ব্যবহার হচ্ছে, যা বিরক্তিকর। দুইটা সহ-প্রকল্প কিন্তু এক প্রকল্পতো নয় নাকি? থাকলেতো সব এক সাইটে সব সাইটের একই কাজ হতো, হয় সব উইকিপিডিয়া হতো, না হলে সব উইকিসংকলন, বা অন্য কোন প্রকল্প হতো। একটা প্রতিযোগিতার নোটিশ কেন আরেকটা প্রকল্পের উপর টানাতে হবে, এটা এখনো আমি বুঝতে পারছি না। সেন্ট্রাল নোটিশ দিলে রিচ বেশি তারপরও তোমার এখানে দুইবার আবেদন জানানো এবং তোমার প্রস্তাবনাতে কেউ আপত্তি জানিয়েছে এটা তোমার ভালো লাগেনি তা তোমার কথা শুনেই বুঝা যাচ্ছে। আমি আর এখানে শুধুশুধু মন্তব্যের কিছু দেখছি না। কালণ ব্যাপারটা তোমার আমার না সুতরাং দুইজন দুইজনের মন্তব্য করেছি। এখন সম্প্রদায়ের সদস্যরা চাইলে তারা মতামত দিক। মনে করিয়ে দিতে চাই, তুমি আগেরবার উইকিসংকলনের ব্যানারটা আলোচনা না করেই দিয়েছিলে, সম্প্রদায় সেটা আলোচনা করে সরিয়ে ফেলেছে। তোমার হয়ত মনে থাকার কথা, আগেরবার যখন প্রস্তাব করেছিলে তখন আমি সাত মাসের প্রতিযোগিতায় প্রতিমাসে দু/তিন দিন করে রাখার পক্ষে ছিলাম। তারপর আরও কয়েকজন সেখানে বিস্তারিত যুক্তিসহ মন্তব্য করেছিল। প্রতিবার যদি একই বিষয় নিয়ে আলোচনা করতে হয় তাহলে পুরো একটি মন্তব্যের অনুরোধ করি আলোচনাসভায় এ ব্যাপারে, তারপর নীতিমালাই বানিয়ে ফেলি একটা। না হলে একজন অভিজ্ঞ ব্যবহারকারীই যদি অভিমানে কঠিন কঠিন ভাষা ব্যবহার করেন সেক্ষেত্রে ভবিষ্যতে নতুন কোন ব্যবহারকারীর প্রস্তাবনাতে আপত্তি জানালে গালাগালিও করতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২২, ৫ মে ২০১৯ (ইউটিসি)

ট্রেন দ্যা ট্রেনার ২০১৯ (বিশাখাপত্তনম) অংশগ্রহণে আগ্রহী

সুধী, আমি টিটিটি ২০১৯ (বিশাখাপত্তনম) অংশগ্রহণে আগ্রহী, তাই আবেদন করছি। আমি উইকিমিডিয়া আউটরিচ প্রকল্পে কাজ শিখতে চাই, সেই জন্য অংশগ্রহণ করতে চাই। এর আগে আমি অফলাইন মিটআপ প্রোগ্রাম আয়োজন করেছি এবং হাওড়া জেলার একটি লাইব্রেরীতে কাজ করার জন্য আগ্রহী হয়েছিলাম কিন্তু গ্রান্ট কি ভাবে নিতে হয় সেটা আমার জানা নেই এবং নতুন সম্পাদকদের উইকিপিডিয়া প্রকল্পগুলিতে যুক্ত করতে ও তাদের কিভাবে আউটরিচ পরবর্তী সময়েও স্বনির্ভর সম্পাদনায় যুক্ত রাখা যায় সেই পদ্ধতিগুলি শিখতে ও আমার প্রশিক্ষণ পরবর্তী সময়ে অন্যদের শেখাতে আগ্রহী। সেই বিশেষ কারণে আমি আরও আগ্রহী। আপনাদের অনুরোধ করছি সকলে আমাকে সমর্থন করে বাধিত করুন।Tarunsamanta (আলাপ) ০৭:২৫, ৬ মে ২০১৯ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন - তরুণ নিয়মিত অনলাইন প্রকল্পে অবদান রাখার পাশাপাশি কলকাতায় অফলাইন কাজকর্ম সংগঠিত করার প্রচেষ্টা করে চলেছেন। টিটিটিতে অংশ নিয়ে বাংলা তথা পশ্চিমবঙ্গ সম্প্রদায়কে তরুণ আরো এগিয়ে নিয়ে যাবেন এই কামনা করি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:৩৫, ১০ মে ২০১৯ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন - খাঁ শুভেন্দু (আলাপ) ০৮:৫০, ১৪ মে ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার গভীরতা (ডেপথ)

বাংলা উইকিতে দ্রুত হারে নিবন্ধ বৃদ্ধি পাচ্ছে। এটা বাংলা উইকির জন্য খুবই ভালো বিষয়। তবে বাংলা উইকিতে দিন দিন গভীরতা বা ডেপথ (Depth) হ্রাস পাচ্ছে, যা আমার কাছে ভালো কোন বিষয় বলে মনে হয় নি। ...... বাংলা উইকির গভীরতা হ্রাস বন্ধ করতে কোন পদক্ষেপ কি নেওয়া যায় না? ......... খাঁ শুভেন্দু (আলাপ) ০৭:২৭, ৭ মে ২০১৯ (ইউটিসি)

গভীরতা বলতে কি বোঝাচ্ছেন? Rafi Bin Tofa (আলাপ) ২১:২০, ৮ মে ২০১৯ (ইউটিসি)
বাংলা উইকির গভীরতা আগেও যে বেশী ছিল তা কিন্ত না। আগে আমাদের বট সম্পাদনা বেশী ছিল ও সেই তুলনায় নিবন্ধ সংখ্যা কম ছিল ফলে আমাদের গভীরতা (নকল) বেশী এসেছে। বর্তমানে নিবন্ধ সংখ্যা বৃদ্ধি পাবার কারণে গড়টা কমছে (আসলে সঠিক আনুমানিক গড়ের দিকে যাচ্ছে)। এই গভীরতা মাপার সূত্র দ্বারা কোন উইকি কেমন তা বিবেচনা করা অনুচিত। একটা উদাহরণ দেই, আমাদের উইকির গভীরতা ইতালীয় উইকির তিনগুন উপরে কিন্তু আপনি যদি নিবন্ধ প্রতি সম্পাদনা, মান, নিবন্ধ সংখ্যা বিচার করেন তবে আমরা ইতালীয় উইকির নখের ধারেকাছেও নেই। এই নকল গভীরতা নিয়ে যদি চিন্তিত হন, তবে গভীরতা বৃদ্ধির একটি চোরা পদ্ধতি বলছি :P আপনি একটা নিবন্ধের ৫০ হাজার সম্পাদনা করেন, ব্যাস। আসলে আমাদের যেটা দরকার তা হল, নতুন আরো উইকিপিডিয়ান (পুরানদেরও দরকার, পুরান অনেকেই এখন বাংলা উইকিতে সময় দেন না) ও সকলে মিলে আরো নতুন নিবন্ধ বাড়ানো ও ইতিমধ্যে থাকার নিবন্ধের মান উন্নয়ন। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৫, ৮ মে ২০১৯ (ইউটিসি)

Multilingual Shared Templates and Modules

Hello bnwiki community! (দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন)

I recently organized a project to share templates and modules between wikis. It allows modules and templates to be “language-neutral”, and store all text translations on Commons. This means that it is enough to copy/paste a template without any changes, and update the translations separately. If someone fixes a bug or adds a new feature in the original module, you can copy/paste it again without any translation work. My bot DiBabelYurikBot can help with copying. This way users can spend more time on content, and less time on updating and copying templates. Please see project page for details and ask questions on talk page.

P.S. I am currently running for the Wikimedia board, focusing on content and support of multi-language communities. If you liked my projects like maps, graphs, or this one, I will be happy to receive your support. (any registered user group can vote). Thank you! --Yurik (talk) ০৫:৫২, ১১ মে ২০১৯ (ইউটিসি)

Wikimedia Education SAARC conference application is now open

Apologies for writing in English, please consider translating

Greetings from CIS-A2K,

The Wikimedia Education SAARC conference will take place on 20-22 June 2019. Wikimedians from Indian, Sri Lanka, Bhutan, Nepal, Bangladesh and Afghanistan can apply for the scholarship. This event will take place at Christ University, Bangalore.

Who should apply?

  • Any active contributor to a Wikimedia project, or Wikimedia volunteer in any other capacity, from the South Asian subcontinent is eligible to apply
  • An editor must have 1000+ edits before 1 May 2019.
  • Anyone who has the interest to conduct offline/real-life Wikimedia Education events.
  • Activity within the Wikimedia movement will be the main criteria for evaluation. Participation in non-Wikimedia free knowledge, free software, collaborative or educational initiatives, working with institutions is a plus.

Please know more about this program and apply to participate or encourage the deserving candidates from your community to do so. Regards.Ananth (CIS-A2K) using MediaWiki message delivery (আলাপ) ১৩:৫৪, ১১ মে ২০১৯ (ইউটিসি)

তথ্যছক

{{infobox school}}{{infobox person}} এর মতো একটি তথ্যছক আছে {{infobox venue}}। এটি বাংলা উইকিতে কাজ করছেনা। কেউ ঠিক করে দেবেন কি? একটি নিবন্ধ তৈরি করতে যেয়ে আবিষ্কার করলাম। প্রসাশকদের প্রতি অনুরোধ রইল। অগ্রিম ধন্যবাদ।রাফি ❤ (আলাপ) ১০:৫৮, ১২ মে ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgRafi Bin Tofa: আপনি কোন নিবন্ধে {{infobox venue}} এই তথ্যছকটি ব্যবহার করতে সমস্যা হচ্ছে। জানালে সমস্যাটি খুঁজে পেতে সহজ হত।-ShahadatHossain (আলাপ) ১১:৫৮, ১২ মে ২০১৯ (ইউটিসি)
এমএমএ ক্লাব - এই নিবন্ধটি। --রাফি ❤ (আলাপ) ১২:০৫, ১২ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRafi Bin Tofa: ঠিক  করা হয়েছে, এখন চেষ্টা করুন।-ShahadatHossain (আলাপ) ১৫:১৬, ১২ মে ২০১৯ (ইউটিসি)

রাজশাহীতে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম

সুধী, শুভেচ্ছা নিবেন। আপনারা নিশ্চয় অবগত আছেন উইকিপিডিয়া রাজশাহী সম্প্রদায় বিগত ৪ বছর ধরে নিয়মিতভাবে বিভিন্ন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ বছরের শুরুর দিকে সম্প্রদায়ের পক্ষ থেকে রাজশাহীতে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শুরু করার উদ্যোগ নেয়া হয়। যদিও এখনো আমরা এটি শুরু করতে পারিনি, বিভিন্ন কারনে এটি বিলম্বিত হচ্ছে। যাইহোক সম্প্রতি উইকিপিডিয়া এডুকেশন টিমের পক্ষ থেকে গ্রীনহাইজ নামে একটি কার্যক্রম চালু করেছে। এর অধীনে এই বছর তারা একটি দলকে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শুরু করার জন্য সিড ফান্ডিং দেবে। রাজশাহী সম্প্রদায়ের পক্ষ থেকে সেখানে একটি প্রকল্প পেশ করা হয়েছে (প্রকল্পটি দেখুন এখানে)।

এই প্রকল্প সম্পর্কে কোন মতামত বা পরামর্শ থাকলে তা জানালে খুব ভালো হয়। আর ভালো লাগলে এন্ডোর্স করতে ভুলবেন না আশা করি :)

আরেকটি কথা জানিয়ে রাখি, এই সিড ফান্ডিং পাই বা না পাই আমাদের কার্যক্রম আমরা চালিয়ে যাবো। আশা করছি ঈদের পরপরই আমরা রাজশাহীতে উইকিপিডিয়া শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবো।

ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:০৯, ১৫ মে ২০১৯ (ইউটিসি)

ডব্লিউএলই ও ডব্লিউএলএম ছবি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান

প্রিয় সবাই, আগামী শনিবার ১৮ মে, সকাল ১০টায় ঢাকার ফ্রেপড মিলনায়তনে উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত উইকি লাভস মনুমেন্টসউইকি লাভস আর্থ, ২০১৮ ছবি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বাংলা উইকিপিডিয়ানদের আমন্ত্রণ জানাচ্ছি। নিবন্ধনের প্রয়োজন নেই। বিস্তারিত: ডব্লিউএলই ও ডব্লিউএলএম ছবি প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান। একইসাথে নোটিশটি সক্রিয় বাংলা উইকিপিডিয়ানদের জন্য নজর তালিকাতে ২৪ ঘন্টার জন্য দিয়ে দিচ্ছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৪২, ১৬ মে ২০১৯ (ইউটিসি)

চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯-এর সাইট ব্যানারের জন্য আবেদন

বাংলা ও জার্মান সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বৃদ্ধির লক্ষে মে মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলছে চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯ শীর্ষক নিবন্ধ লেখার উম্মুক্ত প্রতিযোগিতা। এই কর্মসূচীর মাধ্যমে বাংলা এবং জার্মান উইকি সম্প্রদায় একে অপরের সংস্কৃতি, ইতিহাস প্রভৃতি বিষয়ক গুরুত্বপূর্ণ নিবন্ধ অনুবাদ ও তৈরি করবে। তাই সকলের আবগতির এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি। ~মহীন (আলাপ) ০৭:৪০, ১৭ মে ২০১৯ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন সাফি ১৭:২৮, ১৮ মে ২০১৯ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন--মাসুম-আল-হাসান (আলাপ) ০৯:১৫, ১৯ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMoheen: ব্যানারে লেখা কি হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫৯, ২০ মে ২০১৯ (ইউটিসি)
Bengali-German Community Exchange Program Logo Proposal (02).svg

মে মাস জুড়ে বাংলা উইকিপিডিয়ায় চলছে চট্টগ্রাম-মিউনিখ অনুবাদ ২০১৯ অনলাইন এডিটাথন। নিবন্ধ সম্প্রসারণ ও তৈরি করতে এডিটাথনে যোগ দিন।
সর্বাধিক সংখ্যক নিবন্ধ প্রণেতাকে দেয়া হবে €৫০ মূল্যের বইয়ের ভাউচার।

এরকম হতে পারে। ~মহীন (আলাপ) ১২:২৩, ২১ মে ২০১৯ (ইউটিসি)
দেয়া হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১৪, ২১ মে ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। ~মহীন (আলাপ) ০৬:১৭, ২২ মে ২০১৯ (ইউটিসি)

CIS-A2K: 3 Work positions open

Hello,
Greetings for CIS-A2K. We want to inform you that 3 new positions are open at this moment.

  • Communication officer: (staff position) The person will work on CIS-A2K's blogs, reports, newsletters, social media activities, and over-all CIS-A2K general communication. The last date of application is 4 June 2019.
  • Wikidata consultant: (consultant position), The person will work on CIS-A2K's Wikidata plan, and will support and strengthen Wikidata community in India. The last date of application is 31 May 2019
  • Project Tiger co-ordinatorː (consultant position) The person will support Project tiger related communication, documentation and coordination, Chromebook disbursal, internet support etc. The last date of application is 7 June 2019.

For details about these opportunities please see here. -- Tito (CIS-A2K), sent using MediaWiki message delivery (আলাপ) ১০:০২, ২২ মে ২০১৯ (ইউটিসি)

অঙ্গরাজ্য অনুযায়ী ভারতের শহর

বিষয়শ্রেণী:অঙ্গরাজ্য অনুযায়ী ভারতের শহর এই বিষয়শ্রেণীর অন্তর্ভুক্ত অধিকাংশ নিবন্ধেই যতি চিহ্নের ভুল ব্যবহার করা হয়েছে। বটের মাধ্যমে এগুলোর ব্যবহার কি ঠিক করা যাবে না ম্যানুয়ালী করতে হবে? আমি অনেকগুলো ম্যানুয়ালী করেছি যা আসলেই কষ্টসাধ্য। এখানে একটি উদাহরণ দেয়া হল। নাহিদ ভাইআফতাবের দৃষ্টি আকর্ষণ করছি।-IqbalHossain (আলাপ) ০৬:২৬, ২৪ মে ২০১৯ (ইউটিসি)

করা যাবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৩, ২৪ মে ২০১৯ (ইউটিসি)
তাহলে করে দেন।-IqbalHossain (আলাপ) ০৪:৪৩, ২৫ মে ২০১৯ (ইউটিসি)
করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৩১, ২৯ মে ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ ভাই।-IqbalHossain (আলাপ) ০৯:২৫, ৯ জুন ২০১৯ (ইউটিসি)

তথ্যছক

আন্তর্জাতিক উদ্যান প্রদর্শনী ৮৩- এই নিবন্ধে তথ্যছক কাজ করছে না। কোন প্রশাসক ঠিক করে দিলে চির কৃতজ্ঞ থাকব। কেউ একটু দেখুন।--রাফি ❤ (আলাপ) ২২:২৪, ২৬ মে ২০১৯ (ইউটিসি)

(সাঃ) ব্যবহার প্রসঙ্গে

বাংলা উইকিপিডিয়ায় মুহাম্মদ (সাঃ) এর নামের পর (সাঃ) ব্যবহারের ব্যাপারে সকলের বক্তব্য জানতে চাচ্ছি। শরীফ (আলাপ) ১২:২৫, ২৯ মে ২০১৯ (ইউটিসি)

আলাপ:মুহাম্মাদ শুরুতে আলোচনা আছে। নিবন্ধের মধ্যে (সাঃ) উল্লেখে আমি সমস্যা দেখি না। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:২৪, ২৯ মে ২০১৯ (ইউটিসি)
উইকিপিডিয়া:নিরপেক্ষতা রক্ষার স্বার্থে করা উচিত হবে না। আমরা সম্মাসূচকভাবে (সাঃ) বলে থাকি সুতরাং ভূমিকাতে ‘মুসলমানগণ তাকে সম্মানসূচক (সাঃ) বলে থাকেন’ এ পর্যন্ত এবং (সাঃ) কিভাবে ও কেন ব্যবহার হয় এটা নিয়ে আলাদা অনুচ্ছেদ হতে পারে। তবে অন্য নিবন্ধগুলোর সাথে সামঞ্জস্যতা ও নিরপক্ষতা বজায় রাখতে নিবন্ধের মধ্যেও প্রতিবার ব্যবহার করার পক্ষপাতি না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০২:৫৯, ৩০ মে ২০১৯ (ইউটিসি)
নাহিদ ভাইয়ের বক্তব্য পছন্দ হইছে, নিবন্ধে সব জায়গায় না, কিন্তু নিবন্ধে শুরুতে এক বা দুই জায়গায় ব্যবহার করলে মধ্যমপন্থী ভারসাম্য থাকে বলে আমি মনে করছি। শরীফ (আলাপ) ০৬:৩৩, ৩০ মে ২০১৯ (ইউটিসি)
সাল্লাল্লাহু আলাইহিস সালাম - এটি একটি দোয়া (দুরুদ শরীফ); এটি নবীজীর নামের অংশ নয় এবং ধর্মীয় দিক থেকেই কেবল প্রচলিত বলে নিবন্ধে সর্বত্র এটি ব্যবহার করার কোনো যৌক্তিকতা নেই। তবে, এজন্য আলাদা একটি অনুচ্ছেদ লিখে সংরক্ষণ করলে প্রতিনিয়ত এই নিবন্ধে বা অন্যান্য নিবন্ধে সম্পাদনা করার সমস্যা হতে রেহাই পাওয়া যাবে বিধায় এমন কিছু করাই ভালো বলে মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৭:০৭, ৩০ মে ২০১৯ (ইউটিসি)

ক্যামেরায় তোলা প্রাপ্তবয়স্ক নগ্ন ছবি যোগ করা সংক্রান্ত নীতিমালা প্রসঙ্গে

নাহিদ ভাই আলাপ :শিল্পকলা পাতায় জানিয়েছিলেন, কেন্দ্রীয়ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ক্যামেরায় তোলা প্রাপ্তবয়স্ক নগ্ন ছবি বাংলা উইকিতে যোগ করা যাবে না, তবে শিল্পকর্মে নগ্নতা থাকলে তা যোগ করা যাবেঃ "বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাপটে যায় না, এ জন্য আমরা বহু আগেই এরকম সিদ্ধান্ত গ্রহণ করেছিলাম যে, অন্ত্যত জীবন্ত কোন চিত্র ব্যবহার করব না তাই বলে আর্ট ব্যবহার করা যাবে না এটা নয়। এ বিষয়ে {{সেন্সর}} টেমপ্লেটটিই সব কিছু ব্যাখ্যা করেছে।" কিন্তু নাহিদ ভাইয়ের এই বক্তব্য অনুযায়ী {{সেন্সর}} টেমপ্লেটে এবং বাংলা উইকির কোন নীতিমালায় আমি এমন কিছু খুঁজে পাইনি, যদি থেকে থাকে তবে অনুরোধ করছি কেউ আমাকে সেটা দেখিয়ে দিন। আর যদি না থাকে, তবে সবাইকে বিনীত আহবান করছি, এই নীতিটি সংশ্লিষ্ট নীতিমালার পাতায় উল্লেখ করার জন্য, কারণ নতুন ব্যাবহারকারীরা না জানার কারণে প্রায়ই এ ধরনের ছবি যোগ করে, আর আমাদেরকে তা অপসারণ করতে হয়। তাই এ ব্যাপারে সবাইকে যথাযথ করনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি। শরীফ (আলাপ) ০৯:১৪, ৩০ মে ২০১৯ (ইউটিসি)

আমার ঠিক মনে নেই, কোন নিবন্ধের তবে কোন একটি নিবন্ধের আলাপ পাতায় এ বিষয়ে পুরাতন ব্যবহারকারীগণ আলোচনা করেছিলেন। আমি আলোচনাটি খুঁজে বের করে, এটা নীতিমালা পাতায় যুক্ত করে দেওয়া যেতে পারে। অথবা আগের আলোচনা পুনরায় করে সেটা নীতিমালায় নেওয়া যায়। এভাবে একেক স্থানে বিছিন্ন ভাবে থাকলে খুঁজে পাওয়া আসলেই মুশকিল। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫০, ৩০ মে ২০১৯ (ইউটিসি)

বরাকের বাংলা ভাষা আন্দোলন এডিটাথন ২০১৯-এর ফলাফল

বরাকের বাংলা ভাষা আন্দোলন (১৯ শে মে) উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দল ২০১৯ সালের ১৫ মে থেকে ৩১ মে ব্যাপী যে অনলাইন এডিটাথন আয়োজন করেছিল, তা নির্ধারিত সময়েই সমাপ্ত হয়েছে। এই এডিটাথনে ১১ জন উইকিপিডিয়ান নাম নিবন্ধিত করেছিলেন এবং ৭ জন উইকিপিডিয়ান নিবন্ধ সম্প্রসারণ বা তৈরি করা করেছেন। এডিটাথনে মোট ২০ টি নিবন্ধ সম্প্রসারণ বা তৈরি করা হয়েছে (নিবন্ধ সম্প্রসারণঃ ১১ টি এবং নতুন নিবন্ধঃ ৯ টি)। ব্যবহারকারী:শরদিন্দু ভট্টাচার্য্য মোট ৮ টি (১ টি নিবন্ধ ব্যবহারকারী:Smnsbd1971-এর সঙ্গে যুগ্ম ভাবে সম্প্রসারণ করেছেন), ব্যবহারকারী:Tarunsamanta ৫ টি এবং ব্যবহারকারী:Nettime Sujata ৪ টি নিবন্ধ সম্প্রসারণ বা তৈরি করেছেন। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৪৮, ১ জুন ২০১৯ (ইউটিসি)

ডাটাথন, জুন ২০১৯

প্রিয় সবাই, আপনারা জানেন বাংলাদেশে সংরক্ষিত অঞ্চলের ছবি নিয়ে উইকি লাভস আর্থ প্রতিযোগিতা চলছে। এই প্রতিযোগিতাসহ সেপ্টেম্বরে স্থাপনা নিয়ে উইকি লাভস মনুমেন্টস প্রতিযোগিতার স্থানগুলোর অনেকগুলোর উইকিউপাত্তের আইটেম সমৃদ্ধ নয়। আর এ জন্য, ছবি প্রতিযোগিতার সাথে উইকিউপাত্তে এসব স্থানের উপাত্ত যুক্ত করার জন্য একটি ডানাথন চলছে। এটিও জুন মাসব্যাপী চলবে। অংশ নিয়ে বাংলাদেশের প্রাকৃতিক ও গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহের তথ্য উপাত্ত সমৃদ্ধ করতে সাহায্য করতে পারেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৩, ১ জুন ২০১৯ (ইউটিসি)

আমার সোনার বাংলা গানের সুরকার প্রসঙ্গ

“আমার সোনার বাংলা” গানের সুর রবীন্দ্রনাথ ঠাকুর গগণ হরকরা এর “আমি কোথায় পাব তারে” গানের সুর থেকে গ্রহণ করেছেন। ইংরেজি উইকিপিডিয়াতে সুরকার হিসেবে গগণ হরকরা এর নাম দেয়া। যদিও বাংলা উইকিপিডিয়াতে কথা এবং সুর উভয় ক্ষেত্রেই রবীন্দ্রনাথ ঠাকুরের নাম দেয়া।
এক্ষেত্রে কোনটি সংশোধন করা উচিত? আমি বাংলা উইকিপিডিয়ার আমার সোনার বাংলা পাতায় এ ব্যাপারে একটি আলোচনা উত্থাপন করেছি।
– Jihan (আলাপ) ০৭:৩১, ৬ জুন ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে ~মহীন (আলাপ) ০৯:৩৯, ৬ জুন ২০১৯ (ইউটিসি)