উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৮/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিভাষা

স্ট্যাটিস্টিক্স এর পরিভাষা পরিসংখ্যান। এখন statistical এর বংলা কি করব? পরিসাংখ্যিক নাকি পরিসাংখ্যনিক। পরিসাংখ্যিকটা শুনতে বেশী ভাল লাগে। কোন পরিভাষাটা ব্যবহৃত হয় জানা দরকার। কেউ কি জানেন? -- মুহাম্মদ ১০:৩৮, ১২ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

আমি এ পর্যন্ত সম্ভবত পরিসাংখ্যিক-ই ব্যবহার করেছি। আপনি ঠিক বলেছেন যে এটা শুনতেও ভাল লাগে। গণিত পরিভাষার বইগুলিতেও পরিসাংখ্যিক suggest করা হয়েছে। আমার মতে পরিসাংখ্যিক-ই ব্যবহার করুন। --অর্ণব (আলাপ | অবদান) ১১:৪৩, ১১ অক্টোবর ২০০৮ (UTC)
আমি কয়েকটি গবেষণা রিপোর্টে দেখলাম পারিসাংখ্যিক শব্দটি ব্যবহার করা হয়েছে। তাছাড়া একজন পরিসংখ্যানবিদের কাছে জিজ্ঞেস করেও জানতে পারলাম তাঁরাও পারিসাংখ্যিক শব্দটি ব্যবহার করাটা সাপোর্ট করেন। সুতরাং পারিসাংখ্যিকটাই ব্যবহার করা যুক্তিযুক্ত বলে মনে হচ্ছে। --গৌতম ০৯:২৭, ১২ অক্টোবর ২০০৮ (UTC)

উইকিসংকলনে ১,০০০ ভুক্তির মাইলস্টোন অতিক্রম

আপনাদের আনন্দের সাথে জানাচ্ছি যে, উইকিপিডিয়ার সহ প্রকল্প উইকিসোর্সের বাংলা সংস্করণ উইকিসংকলন গত ২৫ই সেপ্টেম্বর, ২০০৮ তারিখে ১,০০০ ভুক্তির মাইলস্টোন অতিক্রম করেছে। উইকিপ্রকল্পটি ২০০৭ সালের সেপ্টেম্বরে চালু হওয়ার পর গত এক বছরে এ মাইটস্টোন অতিক্রম করলো। উইকিপিডিয়ায় এবং উইকিসংকলনে অবদানকারী সকলকে উইকিসংকলনের পক্ষ থেকে আমার অভিনন্দন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১০, ২৬ সেপ্টেম্বর ২০০৮ (UTC)

উইকিপিডিয়ার লগোতে বাংলা অক্ষর স্থাপন (জরুরী ভিত্তিতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা প্রয়োজন)

উইকিপিডিয়ার লগো পাজলের খালি স্থানে বাংলা অক্ষরকে স্থান দেওয়ার জন্য পাতাতে অবদান রাখুন। পাতাটি পড়ুন, বুঝুন, অভিজ্ঞদের সাথে আলোচনা করুন এবং অবদান রাখুন। অন্য অভিজ্ঞ উইকিপিডিয়ানদের বিষয়টি অবহিত এবং এ কাজে সম্পৃক্ত হওয়ার আমন্ত্রণ জানান। এ ক্ষেত্রে আমাদের সম্বন্নিত প্রচেষ্টা একান্ত প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:২৪, ১১ অক্টোবর ২০০৮ (UTC)

Wikipedia logo project

English: Hello! This is a message to inform all the Wikipedias that there is an ongoing project to fix the errors in the Wikipedia logo. There's also a plan to add more characters in the blank spaces and find characters for the other sides of the globe. Feel to visit the page on Meta-Wiki and discuss it on the talk page. If this message has arrived in the wrong place, please update the distribution list. Thank you, and see you on Meta! Bastique ১৮:৫৫, ১৫ অক্টোবর ২০০৮ (UTC)

বাংলা: Hello! এই বার্তার মাধ্যমে আপনাদের জানানো হচ্ছে যে এটি প্রকল্পের কাজ চলছে যা দ্বারা উইকিপিডিয়ার লোগোতে থাকা ভুলগুলো ঠিক করা হবে। এখানে আরও পরিকল্পনা করা হয়েছে উইকিপিডিয়ার গোলকটি খালি জায়গায় এবং অন্য পাশ গুলোতে যোগ করার অক্ষর খোঁজা হচ্ছে। দয়া করে Meta-Wiki পাতাটি দেখুন এবং talk page পাতাতে আলোচনা করুন। এ বার্তাটি যদি ভুল জায়াগায় পোস্ট করা হয়ে থাকে, দয়া করে distribution list পাতাতে পরিবর্তন করুন। ধন্যবাদ। মেটা দেখা হবে। Bastique ১৮:৫৫, ১৫ অক্টোবর ২০০৮ (UTC)

উইকিপিডিয়ার লোগোতে আমরা বাংলা অক্ষর (উ) পেতে যাচ্ছি। উইকিপিডিয়ার প্রস্তাবিত নতুন লোগো পাতাতে দেখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫১, ১৯ অক্টোবর ২০০৮ (UTC)
চমৎকার কাজ। বাংলায় আসলে হিন্দির মত একটা বর্ণ দিয়ে w নির্দেশ করা যায় না। উ-ই চলুক। --অর্ণব (আলাপ | অবদান) ১৩:২৪, ১৯ অক্টোবর ২০০৮ (UTC)

ভারতের স্থাননাম ও অন্যান্য নামের ক্ষেত্রে বানানরীতি

[প্রধান পাতার আলোচনা পাতা থেকে]

ভারতের কয়েকটি স্থাননাম নিয়ে বাংলাদেশী বন্ধুদের মধ্যে একটি মতদ্বৈধ দেখতে পাচ্ছি। এ নিয়ে কিছু বলার আবশ্যক বোধ করছি।

আমার বক্তব্য হল, ভারতের স্থান ও অন্যান্য নামগুলি পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির বানানরীতি অনুযায়ী লেখা হোক। কয়েকটি বানান নিয়ে পশ্চিমবঙ্গেই মতদ্বৈধ আছে - যেমন মরাঠি/মারাঠি, পঞ্জাবি/পাঞ্জাবি। এগুলির ক্ষেত্রে অবশ্যই আকাদেমির রীতি অর্থাৎ মারাঠি বা পাঞ্জাবি ব্যবহৃত হবে। কয়েকটি ক্ষেত্রে আকাদেমির কোনও নিয়ম নির্দিষ্ট করা নেই। যেমন সিক্কিম/সিকিম। সেক্ষেত্রে অন্য কোনও মান্য বানানরীতি অনুসরণ করা যেতে পারে। এদেশের বৃহত্তম জাতীয় বাংলা সংবাদপত্র আনন্দবাজারের রীতিটি বর্তমানে সর্বাধিক লোকমান্য ও পরিচিত। সেই জন্য এই সব ক্ষেত্রে আনন্দবাজারের রীতিটি অনুসরণ করা যেতে পারে। একান্তই কোনও নিয়মের হদিস না পেলে তখন প্রতিবর্ণীকরণ অনুযায়ী বানান লেখা যায়। তবে গুগল বা অন্য অভিধানের বানান ব্যবহার না করাই ভাল।--অর্ণব দত্ত ০৯:০৫, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
এ ব্যপারটায় আমার মত হল, যেহেতু স্থানগুলো ভারতে, তাই ভারতে বাংলা ভাষায় এ গুলোর যে বানান প্রচলিত রয়েছে, তা ব্যবহার করা উচিত এবং তা ব্যবহারের জন্য মিডিয়ার তৈরি করা বানান এবং আভিধানিক বানানের চেয়েও বেশি গুরুত্ব দেওয়া উচিত। আর অবশ্যই সরকারী কর্মকান্ডে যে বানানটি ব্যবহার করা হয় তা নিবন্ধে উল্লেখ্য করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫০, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
সরকারি কর্মকাণ্ডে ব্যবহৃত বানানকে মানতে হলে আকাদেমির বানানকেই মানতে হয়। তবে 'মিডিয়ার তৈরি করা বানান' কতটা মিডিয়ার তৈরি সে নিয়ে কিছু সন্দেহ আছে। পাঞ্জাব বানানটি মিডিয়া লেখে পঞ্জাব ও মরাঠা। আবার রবীন্দ্রনাথ ভারতের জাতীয় সংগীত রচনার সময় এই শব্দদুটিই ব্যবহার করেন। যতদূর মনে পড়ছে সরলা দেবী চৌধুরানীর সঙ্গে এ নিয়ে তাঁর বেশ খানিকটা বাদানুবাদ হয়ে যায়। সরলা দেবী পাঞ্জাব ও মারাঠা লেখার পক্ষপাতী ছিলেন। রবীন্দ্রনাথ পাঞ্জাব ও মহারাষ্ট্রের বিভিন্ন অঞ্চলে ভ্রমণ করেছিলেন এই সকল অঞ্চলের ভাষার সঙ্গে পরিচিত হয়ে থাকবেন। তাই তিনি এই বানানগুলি প্রতিবর্ণীকরণ অনুসারে লেখার পক্ষ অবলম্বন করেন। ১৯৩৭ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের বানান সংস্কার কমিটি রবীন্দ্রনাথের বানানকেই স্বীকৃতি দিয়েছিল (মরাঠা)। কিন্তু পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি মারাঠাকে মেনেছে। যদিও মিডিয়ার একাংশ মরাঠা লেখারই পক্ষপাতী। আমাদের দায় পড়েছে - জাতীয় সংগীত গাইতে গেলে লিখতে/বলতে হবে মরাঠা আর অন্য সময় মারাঠা। এদিকে দুটি বানানই দুটি প্রচলিত নিয়ম অনুযায়ী শুদ্ধ। তাই আমি প্রস্তাব করছিলাম, প্রকাশনা জগতে যেসব বানান নিয়ে এইরকম মতদ্বৈধ আছে, যেখানে দুটি শুদ্ধ বানানের কোনওটিই ফেলা যায় না, সেখানে চোখ বুজে আকাদেমির নিয়মটাই মেনে নেওয়া হোক। এটি সরকারি নিয়ম, সাধারণ সরকারি কাজকর্ম, সরকারি প্রকাশনা ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এই নিয়ম জারি হয়েছে - তাই ছাত্রছাত্রী বা সাধারণ পাঠকদের চোখে এই বানানটি বিসদৃশও লাগবে না। সংবাদপত্রের পাঁচমেশালি নিয়ম আমিও মেনে নেওয়ার পক্ষে নই। তাই একমাত্র যেখানে আকাদেমির নিয়ম পাচ্ছি না, সেখানেই আনন্দবাজারের নিয়ম মানার কথা বলছিলাম। কারণ আনন্দবাজার বৃহত্তম সংবাদপত্র ও সাময়িকপত্র প্রকাশক, তাই তার বানান কারও চোখে বিসদৃশ লাগার কথা নয়। বেলায়েত ভাই প্রচলিত বানানের উপর জোর দিয়ে থাকেন। পশ্চিমবঙ্গের কয়েকটি লিটল ম্যাগাজিন এই পদ্ধতি অনুসরণ করে। এতে সব দিক রক্ষা করে চলা যায়। সেই জন্যই আমি উইকির কাছে এইরকম একটি প্রস্তাব রাখছি। --অর্ণব দত্ত ১৭:১৩, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
আপনার কথা ঠিকই আছে। ভারতীয় নামের বাংলা বানানের ক্ষেত্রে প্রথমে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি, সেখানে কিছু না পেলে আনন্দবাজার, সেখানেও কিছু না পেলে আলোচনাসাপেক্ষে। উইকিতে এ পর্যন্ত এ ধারাটাই মোটামুটি অনুসরণ করা হয়েছে। তবে আমরা হিন্দি, মারাঠি, পাঞ্জাবি, ইত্যাদি ভারতীয় ভাষার প্রতিবর্ণীকরণের উপর শীঘ্রই কতগুলি আলাদা আলাদা বিস্তারিত নীতি পাতা তৈরি করব; সব বিদেশী ভাষার শব্দের প্রতিবর্ণীকরণের উপরই এটা করা হচ্ছে, কাজ চলছে। ওগুলিতেও ভারতীয় বিভিন্ন ভাষার নামের বাংলা বানানের ব্যাপারে উইকিতে সবসময় কী নিয়ম অনুসরণ করা হবে, তা লিপিবদ্ধ থাকবে। আশা করি ঐ পাতাগুলি তৈরি করার সময় আপনার মতামত দেবেন। --অর্ণব (আলাপ | অবদান) ২২:৪৫, ১৭ অক্টোবর ২০০৮ (UTC)
অনেক ধন্যবাদ। প্রতিবর্ণীকরণের ব্যাপারে সবসময়েই ভাষাতাত্ত্বিকদের মতামত নেওয়া দরকার। যেসব নাম অতিপ্রচলিত নয়, সেগুলির ক্ষেত্রে প্রতিবর্ণীকরণ অনুযায়ীই বানান হোক। আমিও এইসব ক্ষেত্রে আপনাদের ভাবী নীতি মেনে চলব। --অর্ণব দত্ত ০৩:৪৪, ১৮ অক্টোবর ২০০৮ (UTC)

কপিরাইট ট্যাগ কি হবে?

ইংরেজি উইকিতে কোনও ছবি

ট্যাগে দেওয়া থাকলে সেটি কি আমি বাংলায় আপলোড করতে পারি? যদি পারি, তবে আমি কি ট্যাগে করব, সেটা কেউ আমাকে অনুগ্রহ করে জানান। 

উপরিউক্ত ট্যাগের ইংরেজি বয়ানটি হল "I, the copyright holder of this work, hereby grant the permission to copy, distribute and/or modify this document under the terms of the GNU Free Documentation License, Version 1.2 or any later version published by the Free Software Foundation; with no Invariant Sections, no Front-Cover Texts, and no Back-Cover Texts." --অর্ণব দত্ত ০৮:৫১, ২১ অক্টোবর ২০০৮ (UTC)

ইংরেজী উইকিপিডিয়া থেকে টেম্পলেটটি কপি করে তা বাংলা উইকিপিডিয়াতে তৈরি করুন এবং তা যথাযথ অনুবাদ করে তা বাংলা উইকিপিডিয়াতেও ব্যবহার করতে পারেন। অথবা শেষের কথাগুলোকে যদি গুরুত্ব না দেন তাহলে GFDL ব্যবহার করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৪১, ২২ অক্টোবর ২০০৮ (UTC)

অনুবাদ প্রয়োজন

[এ পাতাটিকে] অনুবাদের এবং পর্যালোচনা করার জন্য সকলের দৃষ্টি আকর্ষণ করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:১৯, ২৫ অক্টোবর ২০০৮ (UTC)

পাতাটির প্রাথমিক অনুবাদ সম্পন্ন হয়েছে। সকল ব্যবহারকারীকে অনুবাদ সমূহ পর্যালোচনা করে তাদের মন্তব্য এবং পরামর্শের জন্য অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫০, ২৯ অক্টোবর ২০০৮ (UTC)
কিছু সম্পাদনা করে দিয়েছি। আশা করি এখন চলবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:০৪, ২৯ অক্টোবর ২০০৮ (UTC)
[দান করুন] পাতাটি তৈরি হয়ে গেছে। সবাইকে অনুরোধ করবো পাতাটিতে কোন ভুল আছে কিনা তা পরীক্ষা করতে। আরও পরামর্শ দিবো পাতার নিচের ভিডিও চিত্রটি দেখতে। সুন্দর একটি ভিডিও। এর সাবটাইটেলও বাংলা করেছিলাম কিন্তু ওপেন সোর্স ফন্টের অপ্রতুলতা এবং সমস্যার কারণে বাংলা সাবটাইটেলটি ঠিক মত কাজ করছে না। :( --বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩২, ৩ নভেম্বর ২০০৮ (UTC)

নেমস্পেসের ভাষা এবং বানান

নেমস্পেসগুলো এখন বাংলাতে দেখাচ্ছে, খুব ভালো হয়েছে এটা। (category এর জায়গায় "বিষয়শ্রেণী" দেখাচ্ছে, টেম্পলেট ইত্যাদি)।

তবে, wikipedia নেমস্পেসের বানান এখনো আদি বানান উইকিপিডিয়াতেই রয়ে গেছে, যা বিভ্রান্তিকর। এটাকে "উইকিপিডিয়া" বানানে সরানোর প্রচেষ্টার কিছু অগ্রগতি হয়েছে কি না, কেউ জানাতে পারবেন? --রাগিব (আলাপ | অবদান) ১৭:০০, ১২ ডিসেম্বর ২০০৮ (UTC)

নেমস্পেসের বাংলাগুলি বেশ কয়েক মাস আগে আমি বেটাউইকিতে করে দিয়েছিলাম, সেগুলিই মনে হয় এতদিনে ইমপ্লিমেন্ট হল। কিন্তু আমি Wikipedia namespace-এর জন্য "উইকিপিডিয়া"-ই লিখেছিলাম। সেটা কেন বাস্তবায়িত হল না, দেখতে হবে। বেটাউইকির প্রশাসকদের জানাবো, দেখি। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৪২, ১২ ডিসেম্বর ২০০৮ (UTC)