উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২২/৯-১০

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

২০২২ ট্রাস্টি বোর্ড নির্বাচনের জন্য সম্প্রদায়ের ভোটদানের সময়কাল শেষ হতে চলেছে

বার্তাটি মেটা-উইকিতে আরও একাধিক ভাষায় অনুবাদ করা হয়েছে।

প্রিয় সবাই,

২০২২ ট্রাস্টি বোর্ড নির্বাচনের জন্য সম্প্রদায়ের ভোটদান ২৩ আগস্ট ২০২২-এ শুরু হয়েছিল এবং ৬ সেপ্টেম্বর ২০২২, ২৩:৫৯ ইউটিসি-তে শেষ হবে। আপনি এখনো এই নির্বাচনে ভোট দিতে পারেন। ভোট দিতে সিকিউরপোলে যান। নিজের যোগ্যতা যাচাই করতে ভোটার যোগ্যতা পাতা দেখুন। সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করার জন্য নিচে কিছু সহায়ক সংস্থান দেওয়া হল:

শুভেচ্ছান্তে,

আন্দোলন কৌশল ও অনুশাসন

CSinha (WMF) (আলাপ) ১১:৫৮, ১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

টুইংকল গ্যাজেট হালনাগাদ করা হয়েছে

প্রিয় সবাই, কিছুদিন আগে এখানে বার্তা দিয়ে এবং পূর্বের আলোচনা অনুসারে পরীক্ষামূলকভাবে টুইংকল গ্যাজেট চালু করা হয়েছিলো। তখন থেকে এখন পর্যন্ত ২০ জন ব্যবহারকারী এই পরীক্ষামূলক গ্যাজেটটি চালু করেছে। সবকিছু ঠিকঠাক কাজ করায় আরো কিছু সংশোধন করে এই গ্যাজেটটি দিয়ে মূল টুইংকল গ্যাজেটকে প্রতিস্থাপন করা হয়েছে। ইন্টারফেসে এখনো কিছু ইংরেজি লেখা আছে। এগুলো ধীরে ধীরে অনুবাদ করা হবে। এটা বাদে আর কোনো সমস্যা দেখা গেলে উইকিপিডিয়া আলোচনা:টুইংকল পাতায় জানানোর অনুরোধ রইলো।

পূর্বে যারা পরীক্ষামূলক সংস্করণ 'টুইংকল বেটা' চালু করেছিলেন তাদের নতুনভাবে কিছুই করতে হবে না। আপনার হয়ে একটি স্ক্রিপ্ট 'টুইংকল বেটা' গ্যাজেটকে বন্ধ করে দিয়ে মূল টুইংকল চালু করে দিবে।

যারা গ্যাজেটটি অনুবাদ ও স্থানীয়করণে অংশ নিয়েছিলেন তাদেরকে অসংখ্য ধন্যবাদ। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২১:১৮, ১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

প্রশাসকত্ব পর্যালোচনা নীতিমালা

সুপ্রিয় সবাই, প্রশাসকত্ব পর্যালোচনা নীতিমালা সংশোধনের ব্যাপারে একটি মন্তব্যের অনুরোধ শুরু করা হয়েছে। এব্যাপারে সম্প্রদায়ের অবদানকারীদের তাদের সুচিন্তিত মতামত উক্ত পাতায় যোগ করার অনুরোধ করছি —শাকিল (আলাপ · অবদান) ১৭:২৫, ৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

উইকিঅভিধানে মন্তব্যের আহ্বান

বাংলা উইকিঅভিধানে তিনটি নতুন নামস্থান তৈরি ও একটি নামস্থান হালনাগাদ সংক্রান্ত প্রস্তাবনা আলোচনাধীন রয়েছে। প্রস্তাবনায় উইকিবিশারদদের মন্তব্য করার জন্য অনুরোধ করা হচ্ছে। প্রস্তাবনা পাতায় যেতে এখানে ক্লিক করুন। Aishik Rehman (আলাপ) - ১৩:১৯, ৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

নিষিদ্ধ ব্যবহারকারীদের হয়ে সম্পাদনা

প্রিয় সবাই, আমি লক্ষ্য করলাম যে, উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক নিষিদ্ধ হওয়া ব্যবহারকারীদের অনুরোধে সাড়া দিয়ে অনেকেই তার পক্ষ থেকে সম্পাদনা করে দিচ্ছেন। ফাউন্ডেশনের বৈশ্বিক নিষেধাজ্ঞা নীতি অনুসারে নিষিদ্ধ ব্যবহারকারীকে সাহায্য করলে সাহায্যকারীও নিষিদ্ধ হতে পারেন।

Knowingly facilitating the contributions of a globally banned individual, acting as a proxy for such a person ... .... ... may result in sanctions, including loss of advanced user rights or suspension of contributing access to Wikimedia sites.

বাংলা উইকিপিডিয়ার নিষেধাজ্ঞা নীতিতে বলা হয়েছে-

উইকিপিডিয়ানগণ বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর হয়ে কিংবা তার নির্দেশে কোনো মন্তব্য কিংবা সম্পাদনা করতে পারবেন না। এরূপ কার্য প্রক্সি সম্পাদনা বা সংক্ষেপে প্রক্সি হিসেবে গণ্য হবে। তবে পরিবর্তন যাচাইযোগ্য ও গঠনমূলক হলে সম্পাদনা করা যেতে পারে। বাধাপ্রাপ্ত ব্যবহারকারীর হয়ে যিনি কোনো বিষয়বস্তু নিবন্ধে অন্তর্ভুক্ত করেন, তিনি এর সমস্ত দায়িত্ব বহন করবেন। নিষিদ্ধ বা বাধাপ্রাপ্ত ব্যবহারকারীদের অনুরূপ আচরণ প্রদর্শনকারী কোনো নতুন ব্যবহারকারী শুধুমাত্র নিষিদ্ধ ব্যবহারকারী কর্তৃক উদ্দিষ্ট নিবন্ধ বা ক্ষেত্রগুলোতেই কাজ করে গেলে, তাকেও অনুরূপ নিষেধাজ্ঞা দেওয়া হবে।

বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় সব ব্যবহারকারীই এই ব্যবহারকারীদের চিনেন এবং তাদের সম্পাদনার ধরন ও আগ্রহ সম্পর্কেও জানেন। তাই তাদের বার্তার উত্তর দেওয়া ও তাদের পক্ষ থেকে সম্পাদনা করে দেওয়ার আগে এই বিষয়গুলো লক্ষ্য রাখার অনুরোধ করছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৮:৩১, ৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

এখানে উল্লেখ করা প্রয়োজন যে, আমিও পূর্বে এরকম কিছু অনুরোধে সাড়া দিয়েছিলাম। তখন বৈশ্বিক নীতিমালা সম্পর্কে অবগত ছিলাম না এবং স্থানীয় নীতিমালা অনুসারে যে সম্পাদনার দায়ভার আমি নিতে পারবো, শুধু সেগুলোই করেছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৯:১২, ৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
ধন্যবাদ আপনাকে। আমি ঘন্টা দুয়েক আগে এমন একটি রিকোয়েস্ট পেয়েছি। বলাবাহুল্য তার অনুরোধ রাখিনি। জানানোর জন্য অনেক ধন্যবাদ। মামুন (আলাপ) ০৯:৪৪, ৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Talk to the Community Tech Team, 14 September 2022 + mini-survey

(হ্যালো. This is a crosspost. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন. Please feel free to move to a better venue if you prefer. আপনাকে ধন্যবাদ!)

I'm happy to announce that the beloved Community Tech team (the folks behind the Community Wishlist, as you know) invite you to meet them on 2022-09-14 for a chat on Zoom.

All details are on Meta; your support in translating the message and getting the word out is welcome, as usual.

Bonus! They have a mini-survey for you (also on Meta). Please consider taking a few minutes to let them know what you would like to see covered in future meetings. You can leave your thoughts on the Meta talk page.

For everything related to this announcement and the event, please contact Karolin Siebert - not me! Kind regards, --Elitre (WMF) (আলাপ) ১৯:২১, ৮ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

বিষয়শ্রেণী:রাজতন্ত্রী জাতীয় বিষয়শ্রেণীর জন্য

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




আপনারা জানেন যে অতীতে বাংলা উইকিপিডিয়ায় en:Category:Monarchs জাতীয় বিষয়শ্রেণীগুলোর নাম এখানে "বিষয়শ্রেণী:____ সম্রাট" নামে ছিলো। এখানে সম্রাট শব্দটি উপযুক্ত নয় কেননা সম্রাট জাতীয় বিষয়শ্রেণীর জন্য en:Category:Emperors নামে ইংরেজি উইকিতে বিষয়শ্রেণী আছে। আবার একই কারণে রাজা নামটাও এখানে দেওয়া যাচ্ছেনা। তাই আমি ভুলবশত এসব বিষয়শ্রেণীর জন্য "রাজতন্ত্রী" নামটি ভুলবশত গ্রহণ করে বিষয়শ্রেণীগুলো এই নামে গণস্থানান্তর করা শুরু করি। উল্লেখ্য যে এগুলোর অনেকগুলোই আবার রাজা বা সম্রাট বিষয়শ্রেণীতে অন্তর্ভুক্ত ছিলো যা ভুল কাজ তাই আমি en:Category:Monarchs বিষয়শ্রেণীর ভেতরে এসব বিষয়শ্রেণীগুলো অন্তর্ভুক্ত করার জন্য এটির নাম বাংলা উইকিপিডিয়ায় দেই বিষয়শ্রেণী:রাজতন্ত্রী। বিষয়শ্রেণী স্থানান্তরের পর পুনর্নির্দেশ বিষয়শ্রেণীগুলো খালি থাকায় ব্যবহারকারী:Al Riaz Uddin Ripon অপসারণ করেন (পরবর্তীতে আবার প্রয়োজনে পুনরুদ্ধার করা হয়েছে)। কিন্তু এতো বড় সিদ্ধান্ত নেওয়ার আগে আমার আলোচনা করে নেওয়া উচিত ছিলো যা আমি করিনি। মূলত শব্দগত কারণে রাজতন্ত্রী জাতীয় বিষয়শ্রেণীগুলো নতুন করে স্থানান্তরের প্রয়োজন পড়েছে। সেজন্য আমি সম্প্রদায়ের কাছে কিছু নাম সুপারিশ করছি (এটি মূলত মাতৃ-বিষয়শ্রেণীর জন্য, এর অনুকরণে ভেতরের বিষয়শ্রেণীগুলোর নাম অনুবাদ অনুযায়ী পরিবর্তিত করা যাবে): রাজতান্ত্রিক রাষ্ট্রপ্রধান, রাজতন্ত্রীয় প্রধান, রাজতান্ত্রিক প্রধান, রাজতান্ত্রিক শাসক ইত্যাদি। আপনাদের কোন নাম সুপারিশ করার থাকলে সেটাও এখানে জানাতে পারেন। আমি এখানে সম্প্রদায়ের মতৈক্যের ভিত্তিতে বিষয়শ্রেণী:রাজতন্ত্রী জাতীয় পাতাগুলো স্থানান্তরের দাবি জানাচ্ছি। ইংরেজি উইকিপিডিয়ার অনুবাদ অনুযায়ী (ইংরেজি উইকিতে Monarch থাকলে স্থানান্তরে সুপারিশকৃত নাম থাকবে, অন্য নাম থাকলে সেটা পরিস্থিতি অনুযায়ী) সিদ্ধান্ত হওয়ার পর প্রশাসকের নিকট স্থানান্তরের অনুরোধ রইলো।

বিঃদ্রঃ - এখানে বিষয়শ্রেণীগুলো পুরোনো নামে ফিরিয়ে নেওয়ার সুযোগ নেই এবং কারিগরি কারণে সেটা করা উচিতও হবেনা। তাই নতুন নাম সুপারিশ করাই ভালো হবে। মেহেদী আবেদীন ১৮:৫১, ১১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

মন্তব্য

 মন্তব্য "অধিরাজ" আমার মতে বেশি গ্রহণযোগ্য। "মহারাজ" নামটা ভারতীয় হিন্দু রাজাদের উপাধি। "রাজাধিরাজ" নামটা বড় হয়ে যায়। মেহেদী আবেদীন ২২:২৮, ১১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
মেহেদী আবেদীন, মহারাজের সাথে হিন্দুর কোনও বিশেষ সম্পর্ক নেই। যেমন মহারাণী ভিক্টোরিয়া বলা হয়।--অর্ণব (আলাপ | অবদান) ০৭:১৩, ১২ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
"রাজতান্ত্রিক শাসক" কারিগরিভাবে ঠিক আছে, অনেকটা দুই শব্দের সংজ্ঞার মতো। কিন্তু যদি অভিধানে দুই-তিন সিলেবলের এক শব্দের সংক্ষিপ্ত পরিভাষা থাকে, তাহলে সেটি পছন্দ করাই শ্রেয়। ইংরেজিতে যেমন Monarch এক শব্দ। রাজতান্ত্রিক শাসক বলতে "Monarchic ruler" শোনায়। বেশ লম্বা শোনায়। আমরা স্বৈরতান্ত্রিক শাসক না বলে সংক্ষেপে স্বৈরশাসক বলি। আমি দেখছি সম্প্রতি বিবিসি বাংলাতে রাণী এলিজাবেথকে Monarch-এর অনুবাদ হিসেবে "রাজশাসক" বলা হয়েছে। আমার মতে রাজশাসক আরেকটা চমৎকার তিন সিলেবলের এক শব্দের অনুবাদ (অধিরাজ, মহারাজ, এগুলির মতো)। স্বৈরতন্ত্র -> স্বৈরশাসক, তেমনি রাজতন্ত্র -> রাজশাসক। --অর্ণব (আলাপ | অবদান) ০১:৫৫, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
রাজশাসক-ও খারাপ না। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:০৫, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আমার কাছে রাজ্যশাসক বেটার মনে হয়। — SHEIKH (আলাপন) ০৪:০৩, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@SHEIKH: "রাজ্যশাসক" ব্যবহার করলে অর্থ বদলে যায়। এটার মাধ্যমে যেকোনও ধরণের রাজ্যের যেকোনও ধরণের শাসককে বোঝায়। উদাহরণস্বরূপ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একজন রাজ্যশাসক, কিন্তু তিনি Monarch বা রাজশাসক নন। ≈ MS Sakib  «আলাপ» ০৬:৫৯, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

দ্রুত অপসারণ বক্সে “স্থান” ও “প্রতিষ্ঠান” যোগ প্রসঙ্গে

দ্রুত অপসারণ বিচারধারা নির্বাচন বক্সে অনেক অপসারণ করার কারণ আছে। “স্থান” ও “প্রতিষ্ঠান” এ কারণ দুটো নাই। ফলে এ রকম নিবন্ধ কোন কারণে দ্রুত অপসারণ করা হবে, তা নির্ধারণ করতে সমস্যা হয়। তাই অন্য সব কারণের সাথে এ দুটো যোগ করলে ভালো হয়। মো. মাহমুদুল আলম (আলাপ) ১৩:৪০, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@মো. মাহমুদুল আলম আমি ধরে নিচ্ছি আপনি টুইংকলের কথা বলছেন, সেখানে প্রতিষ্ঠান রয়েছে তো, নি৭: উল্লেখযোগ্য কোম্পানি বা সংস্থা নয় এটাই প্রতিষ্ঠানের। উল্লেখযোগ্য স্থান নয়, দ্রুত অপসারণের বিচারধারায় এইরকম কোন আলাদা ধারা নেই। —শাকিল (আলাপ · অবদান) ১৩:৫৭, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@MdsShakil জি, কোম্পানি ও সংস্থা এক বিষয়, প্রতিষ্ঠান এক বিষয়। কেন যেন খটকা লাগে। সে যাই হোক এ গুলো যোগ করার অপশন কি কারিগড়ি টিমের আছে। থাকলে করে দিলে ভালো হয়। মো. মাহমুদুল আলম (আলাপ) ১৪:০২, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম প্রযোজ্য ক্ষেত্রে নিশ্চিন্তে ব্যবহার করবেন, এসম্পর্কিত সবগুলো ক্ষেত্রেই টেমপ্লেট:Db-inc ব্যবহৃত হয়। এখানেও প্রতিষ্ঠানের কথা উল্লেখ করা রয়েছে। আর হ্যাঁ, চাইলে অতিরিক্ত অপশন আনা সম্ভব তবে আগে বিচারধারা তৈরি করতে হবে। —শাকিল (আলাপ · অবদান) ১৪:০৮, ১৩ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আপনি কি "দ্রুত অপসারণ প্রক্রিয়া" যেটি নিবন্ধের উপরে বক্স আকারে থাকে তার কথা বলছেন? এটা হলে আমি যোগ করে দিতে পারবো। — SHEIKH (আলাপন) ০৫:৫৩, ১৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@SHEIKH দ্রুত অপসারণ বিচারধারা নির্বাচন বক্স এর কথা বলছি। মো. মাহমুদুল আলম (আলাপ) ১৫:২৩, ১৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম আচ্ছা আমি তাহলে সময় করে যোগ করে দিবো। — SHEIKH (আলাপন) ১৬:৪৪, ১৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

পর্নোগ্রাফি শিরোনাম স্থানান্তর

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




@Zaheen ভাই, সাম্প্রতিক কোন আলোচনা ছাড়াই পর্নোগ্রাফি নিবন্ধটা অশ্লীল যৌনচিত্রণ নিবন্ধে স্থানান্তর করেছে। আমি এটার বিরোধিতা করছি, কারণ এটা বাংলায় ভাষায় একটি অপ্রচলিত ও দুর্বোধ্য শব্দ। এখানে প্রচলিত শব্দের নীতিমালাও মানা হয়নি। এছাড়াও আমি জাহিন ভাই সম্পর্কে আলাপ:অশ্লীল যৌনচিত্রণ কিছু অভিযোগ এনেছি। যাইহোক, যেহেতু আলাপ পাতায় আলোচনা করে অনেক সময় সমাধান করা যায়না। তাই আলোচনাসভার দ্বারস্থ হয়েছে। সবার মতামত আশা করছি। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৯:৫৩, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আমি সংশ্লিষ্ট আলাপ পাতাতে আমার যুক্তি দিয়েছি। সবাইকে সেগুলি দেখার জন্য অনুরোধ করছি। এখানে সংক্ষেপে আমার বক্তব্য দিচ্ছি। দেলোয়ারের চরিত্রায়নের সাথে আমি মোটেও একমত নই। অশ্লীল, যৌন, চিত্রণ, এই তিনটি শব্দের কোনওটিই বাংলা ভাষায় দুর্বোধ্য বা অপ্রচলিত নয়। এগুলি প্রত্যেকটি বহুল প্রচলিত শব্দ। বাংলায় পর্নোগ্রাফি নির্দেশ করতে বহুযুগ ধরে "অশ্লীল" ব্যবহার করা হয়। আর অশ্লীল কর্মে (অশ্লীল চলচ্চিত্র, অশ্লীল বই, অশ্লীল চিত্রকর্ম) নিশ্চিতভাবেই খোলামেলাভাবে "যৌনতার চিত্রণ" ঘটে। আমার মূলনীতি সেই ২০০৫ সাল থেকেই একই, কোনও ব্যত্যয় নেই। উইকিপিডিয়া একটি বাংলা বিশ্বকোষ, তাই এখানকার নিবন্ধের শিরোনামে অবশ্যই বাংলা পরিভাষাকে অগ্রাধিকার দিতে হবে। যারা ইংরেজি ভাষার শব্দের সাথে ব্যাপকভাবে পরিচিত, তাদের মুখের ভাষায়, এমনকি তাদের রচনাতেও পর্নোগ্রাফি যতই প্রচলিত হোক না কেন, বাংলা উইকিপিডিয়াতে প্রচলিত বাংলা পরিভাষাকে অগ্রাধিকার দিতে হবে। যদি নির্দিষ্ট করে "অশ্লীল যৌনচিত্রণ" পরিভাষা কারও পছন্দ না হয়, তাহলে অন্য কাছাকাছি কোনও বাংলা পরিভাষার শিরোনামে নিতে হবে। কিন্তু পর্নোগ্রাফি নয়। পর্নোগ্রাফি কোনও বাংলা শব্দ নয়। আমরা সাইকোলজি, ফিজিক্স যেমন শিরোনামে রাখি না, বরং মনোবিজ্ঞান, পদার্থবিজ্ঞান রাখি, ঠিক তেমনি পর্নোগ্রাফির পরিবর্তে বাংলা পরিভাষা লাগবে। আমি আমার দিক থেকে "অশ্লীল যৌনচিত্রণ" রেখেছি। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আরও যোগ করি। আমি বুঝতে পারছি যে "পর্নোগ্রাফি" শব্দটা বহু বছর ধরে বাংলা উইকিতে বিভিন্ন নিবন্ধের ভেতরে ও শিরোনামে ও বিষয়শ্রেণীতে ব্যবহার হয়ে আসছে, এই উইকি পরিবেশে অনেকটা প্রচলিত হয়ে গেছে। এবং এক্ষেরে একজন নয়, বরং একাধিক বা অনেক ব্যবহারকারী এতে অংশ নিয়েছেন। এটার পরিবর্তন করতে গেলে উইকির অনেক জায়গায় পরিবর্তন করতে হবে, এ ব্যাপারেও আমি অবগত। যারা পর্নোগ্রাফি ব্যবহার করেছেন, তাদের প্রতি ইংরেজি পরিভাষার বাংলা প্রতিবর্ণীকরণ করার অভিযোগের আঙুল ওঠানো আমার উদ্দেশ্য নয়। তারা তাদের দৃষ্টিকোণ থেকে যেটা ভালো মনে হয়েছে, সেটা করেছেন। এই বিষয়ে রচনাতে তাদের বিভিন্ন অবদানের জন্য আমি কৃতজ্ঞতা প্রকাশ করি। কিন্তু তারপরেও আগেপিছে সব কিছু চিন্তা করেই আমি বাংলা পরিভাষা ব্যবহারের পক্ষেই থাকব। --অর্ণব (আলাপ | অবদান) ১০:২২, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
  •  মন্তব্য উইকিপিডিয়ার নীতিমালা বলে কোনো জনপ্রিয় পাতা স্থানান্তরের পূর্বে সম্প্রদায়ের সাথে আলোচনায় ঐকমত্য আনা জরুরি। সেখানে জাহিন ভাই নিবন্ধ স্থানান্তরের পর আলাপ পাতায় কারণ ব্যাখ্যা করেছেন। প্রথমত জাহিন ভাই কোনো নীতিমালার ধারও ধারেননি, উপরন্তু উনার কাজের বিরোধিতা আসলে উনি উনার অভিজ্ঞতা ও প্রথম প্রশাসক হওয়ার গল্প করতে বসলেন। আমার জানা নেই, এটি উইকিপিডিয়ার কোন ধরনের নর্মের মধ্যে পড়ে। উইকিপিডিয়া:সকল বিধি উপেক্ষা করুন অনুযায়ী, “যদি কোন নীতিমালা উইকিপিডিয়ার রক্ষনাবেক্ষণ অথবা মানোন্নয়ন করতে আপনাকে বাধাগ্রস্ত করে, তবে তা উপেক্ষা করুন।” এই অনুযায়ী আপনার কাজটি কোন ধরনের রক্ষণাবেক্ষণ কাজ সেটি ব্যাখা করবেন। না কি আপনি উইকিপিডিয়ার প্রথম ব্যবহারকারী, প্রথম প্রশাসক সেই হিসেবে সকল নীতিমালাকেই এর অধীনে ব্যাখ্যা করতে পছন্দ করবেন? উইকিপিডিয়ার সম্প্রদায়কে প্রাধান্য দিতে এই নীতিমালা তৈরি করা হয়েছে। কোনো প্রশাসককে এই নীতি খাটিয়ে তার স্বেচ্ছাচারিতাকে নিয়মতান্ত্রিক স্বীকৃতি দিতে কাজে লাগানোর স্কোপ নয় এটি। উইকিপিডিয়ার প্রশাসক হিসেবে আপনি উইকিপিডিয়ার নীতিমালা মেনে চলতে বাধ্য। এখানে স্বেচ্ছাচারিতা এবং সম্প্রদায়ের সাথে অসহযোগ গ্রহণযোগ্য নয়। — আদিভাইআলাপ১১:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

উপপ্রসঙ্গ: বাংলা পরিভাষাকে অগ্রাধিকার প্রদান

আমার মনে হয় নিবন্ধের শিরোনামে প্রচলিত বাংলা পরিভাষাকে অগ্রাধিকার প্রদানের ব্যাপারটি নীতিমালায় যোগ করা উচিত। অধিকন্তু, মুখে মুখে বা এমনকি রচনাতেও যদি কোনও ধারণাকে নির্দেশ করতে ইংরেজি পরিভাষা হুবহু বাংলায় প্রতিবর্ণীকৃত রূপটি প্রচলিত হয়েও থাকে, তার পরেও সর্বাধিক প্রচলিত বাংলা পরিভাষাকেই প্রাধান্য দেওয়া উচিত। আরও কথা আছে। বাংলা রচনায় ব্যবহৃত বাংলা পরিভাষার সাথে কোনও ব্যবহারকারীর ব্যক্তিগত অপরিচিতির কারণে কোনও বাংলা পরিভাষাকে কেবল বাংলা হবার দোষে ঢালাওভাবে "দুর্বোধ্য" বলা হলে সেটি যে সর্বদা গ্রহণযোগ্য যুক্তি নয়, সে ব্যাপারটি স্পষ্ট করে নীতিমালায় থাকা উচিত। তাছাড়া কেবলমাত্র "প্রচলনের অভাবের" কথা তুলে বাংলা পরিভাষাকে দ্বিতীয় সারিতে নামিয়ে আনার যুক্তি যে সর্বদা গ্রহণযোগ্য নয়, সে ব্যাপারটিও স্পষ্ট করা উচিত। অবশ্য তারপরেও এই নীতিটি যে সর্বস্থানে সর্বদা প্রযোজ্য নীতি নয়, বরং এক ধরনের মোটা দাগের নির্দেশিকা, সে ব্যাপারটিও উল্লেখ থাকতে হবে। অর্থাৎ অন্য যেকোনও নীতির মতো বাংলা পরিভাষাকে অগ্রাধিকারের নীতিটিও বিরল ক্ষেত্রবিশেষে নমনীয় হবে, যাতে সম্পাদক সম্প্রদায়ের আলোচনা ও ঐকমত্যে উপনীত হবার দ্বার রুদ্ধ না হয়।--অর্ণব (আলাপ | অবদান) ১৩:২৮, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

  •  মন্তব্য বাংলা উইকিপিডিয়ার জন্য বাংলা পরিভাষা ব্যবহার করার প্রস্তাব খুবই প্রশংসনীয়। কিন্তু to what extent? এখানে অক্সিজেনকে অম্লজান কিংবা হাইড্রোজেনকে উদ্‌যান ব্যবহার করা বিধেয় হবে না। বাঙালি হয়েও অধিকাংশ মানুষ ইংরেজি প্রতিবর্ণীর চেয়ে বাংলা পরিভাষা কম বোঝে। এটি গুরুতর একটি অবস্থা। কিন্তু সেই বাংলা পরিভাষা প্রচলনের দায় বাংলা উইকিপিডিয়ার নয়। পরিভাষা ও প্রতিবর্ণীকরণের ব্যবহার একটি নির্দিষ্ট সীমার মধ্যে থাকা উচিত। আপনি সেই সীমাকে অতিক্রম করে কখনো বিরক্তি এবং কখনো হাস্যরসেরও উদ্রেক করেছেন। দুঃখজনকভাবে পুরনো, অভিজ্ঞ এবং উইকিপিডিয়ার প্রথম দিককার ব্যবহারকারীগণ আপনাকে এই স্বেচ্ছাচারিতা থেকে বিরত থাকতে বলেছিলেন। স্পষ্টত আপনি তাদের কথাতেও কর্ণপাত করেননি। — আদিভাইআলাপ১১:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

খানিকটা অপ্রাসঙ্গিক কিন্তু গুরুত্বপূর্ণ একটি বিষয়ে মন্তব্য

এখানে আমি আরও বলতে চাই যে Deloar Akram আমাকে সংশ্লিষ্ট আলাপ পাতায় আমাকে "স্বেচ্ছাচারী", "অহংকারী", "[আপনার কথাবার্তা] আমার মোটেও পছন্দ হয়নি", "আপনার থেকেও প্রবীণ ও দায়িত্বপ্রাপ্ত ব্যবহারকারী নীতিমালা না মানার কারণে বাধাপ্রাপ্ত হয়েছেন" (যা সম্পূর্ণ মনগড়া কথা), আমার "অভিজ্ঞতা" কোনও "বিবেচ্য বিষয়" নয়, ইত্যাদি একাধিক ব্যক্তিগত আক্রমণাত্মক ও উস্কানিমূলক কথাবার্তা লিখেছেন। উইকিপিডিয়ার আলোচনাসভা কীভাবে কাজ করে, সে ব্যাপারে আমাকে অযাচিত জ্ঞান দিয়েছেন। আমার মতে তিনি আমার এই পাতা স্থানান্তরের ব্যাপারটি ঠাণ্ডা মাথায় বিবেচনা করে মন্তব্য না দিয়ে আমার প্রতি তাঁর ব্যক্তিগত কোনও অপছন্দ, চাপা ক্ষোভ, ঈর্ষা, বা অন্য কোনও আবেগিক দৃষ্টিকোণ থেকে এই কথাগুলি লিখেছেন। অথবা এমনও হতে পারে ইচ্ছা করেই আমাকে বিরক্ত করার জন্য এ ধরনের কথা লিখছেন। যাই হোক, আমার কথাবার্তা ও কাজ সবার মনঃপূত হবে, এমন আমি মনে করি না। তবে আমি সবাইকে অনুরোধ করব, শিরোনাম পরিবর্তনের ব্যাপারটিকে নৈর্ব্যক্তিক ভাষিক দৃষ্টিকোণ থেকে দেখে মন্তব্য দিতে। আর উইকিপিডিয়ার নীতিমালা কোনও ঐশীগ্রন্থ নেয়, যে সব বিধি অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে। নইলে উইকিপিডিয়া:সকল বিধি উপেক্ষা করুন নামক মূলনীতিটি থাকত না। যদি সম্প্রদায় মনে করে তাহলে উইকিপিডিয়ার উন্নতির স্বার্থে নীতিমালার ব্যাখ্যার নমনীয়তা থাকতে পারে। তবে অবশ্যই ঐকমত্যের ভিত্তিতে।--অর্ণব (আলাপ | অবদান) ১১:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আমি এখানে আরও বলব যে বাংলা উইকিপিডিয়াতে সমস্ত আলোচনা একটি মানবিক স্থান থেকে আসা উচিত। আমরা এখানে স্বেচ্ছাসেবক বেনামী যন্ত্র নই। আমরা কোনও বেওয়ারিশ শ্রমিক নই, যাকে ঊর্ধ্বতন প্রশাসকের বেঁধে দেওয়া নীতিমালা ও বিধি অক্ষরে অক্ষরে পালন না করলে বাধাদানের হুমকি প্রদান করা হবে (তবে একেবারে ধ্বংসপ্রবণতা হলে অন্য কথা)। এটি একটি সম্পাদক সম্প্রদায় বা সংঘ, যেখানে সবাই একে অপরের প্রতি শ্রদ্ধাশীল থাকা উচিত। নীতিমালার দাম যেমন আছে, জ্যেষ্ঠতা ও অভিজ্ঞতারও দাম আছে। জ্যেষ্ঠ ও অভিজ্ঞ ব্যবহারকারীদেরকেই অতিরিক্ত সুযোগসুবিধা এমনকি প্রশাসকত্বের মতো দায়িত্ব প্রদান করা হয়। এটাও একটা নীতি। সুতরাং আমাকে উস্কানি দেওয়া ছাড়া বা অন্য কোনও আবেগিক কারণ ছাড়া আমার সাথে দেলোয়ারের এই ধরনের কথাবার্তার কোনও কারণ আমি দেখছি না। আর আমরা এখানে কারও ব্যক্তিগত শত্রু নই। আবেগ-ঈর্ষাজাত ব্যক্তিগত আক্রমণ পরিহার করে নৈর্ব্যক্তিক দৃষ্টিকোণ থেকে আলোচনায় অংশ গ্রহণ করা উচিত।--অর্ণব (আলাপ | অবদান) ১১:১৪, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

আমি সবাইকে অনুরোধ করব ইংরেজি উইকিপিডিয়ার en:Wikipedia:Wikilawyering পাতাটি পড়ে দেখতে। সেখানে স্পষ্ট বলা হয়েছে উইকিওকালতি হল এমন এক ধরনের চর্চা যা যথাসর্বোচ্চ পরিত্যাজ্য। এরকম একটি আচরণ হল "Weaponizing policies, guidelines, noticeboards and other Wikipedia systems with the goal of deprecating an editor rather than of resolving a problem" অর্থাৎ "নীতিমালা, নির্দেশনা, নোটিশবোর্ড ও অন্যান্য উইকিপিডিয়া ব্যবস্থাকে অস্ত্র হিসেবে ব্যবহার করা, যার লক্ষ্য কোনও নির্দিষ্ট সম্পাদককে নিরুৎসাহিত করা, কোনও সমস্যার সমাধান করা নয়।" আমরা সবাই এ ধরনের জেনে বা না জেনে উইকি-ওকালতির ফাঁদে পড়তে পারি, এমনকি অনেক অভিজ্ঞ ব্যবহারকারী ও প্রশাসকও এর মধ্যে পড়তে পারেন। দেলোয়ার আমার সাথে আলাপ পাতায় শিরোনাম পরিবর্তন সংক্রান্ত আলোচনা দীর্ঘায়িত না করে ও ঐ আলাপ পাতায় অন্য ব্যবহারকারীর মন্তব্যের অপেক্ষায় না থেকে সরাসরি উইকিসম্প্রদায়ের কাছে ব্যাপারটি উত্থাপন করেছেন। সংশ্লিষ্ট আলাপ পাতায় নীতিমালার কথা তুলে দুইটি "সুস্পষ্ট অভিযোগ" তুলে আমাকে এক ধরনের আসামী বানিয়েছেন, নিজে সেজেছেন নীতিমালা বাহিনীর সদস্য। এগুলি এক ধরনের উইকিওকালতির পর্যায়ে পড়ে। যদি আসলেই কেবলমাত্র শিরোনাম পরিবর্তন নিয়ে তিনি আগ্রহী হতেন, তাহলে কোনও সমস্যা ছিল না, কিন্তু তিনি বারংবার ঐ পাতায় আমাকে অপ্রাসঙ্গিক ব্যক্তিগত আক্রমণাত্মক ও উস্কানিমূলক মন্তব্য রেখে যাচ্ছেন, যার ফলে তার সদিচ্ছার প্রতি সন্দেহ জাগাই স্বাভাবিক। আমার মতে আমাদের উচিত এ ধরনের কাজকে সম্পূর্ণ নিরুৎসাহিত করা। এগুলি খুবই বিপজ্জনক আচরণ। সবার এগুলি থেকে দূরে থাকা উচিত। --অর্ণব (আলাপ | অবদান) ১২:১৪, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@DeloarAkram কোনও ব্যবহারকারী আস্থার সর্বোচ্চ চূড়ায় থাকলে সম্প্রদায় তাকে প্রশাসকত্বের দায়িত্ব দেয়। যিনি এক দশকের বেশি সময় ধরে এই দায়িত্ব পালন করছেন, ধরে নেয়া যায় যে, তিনি এই আস্থা এই লম্বা সময় যাবত ধরে রাখতে পেরেছেন। এই দলের একজন সদস্য সম্প্রদায়ের সবচেয়ে অভিজ্ঞদেরও একজন। সম্প্রদায়ের অভিজ্ঞদের অভিজ্ঞতার মূল্য আছে বলেই উইকিমিডিয়া প্রকল্পগুলো ঠিকঠাক চলছে। এরকম একজন ব্যবহারকারীকে বাধার হুমকি দেওয়া আমার কাছে অশোভনীয় মনে হচ্ছে। আমরা ধ্বংসপ্রবণতাকারীদেরও সতর্কবার্তায় প্রথম ১-২ বার বাধা দানের কথা উল্লেখ করি না। আপনি যে বিষয়টা উপস্থাপন করেছেন তা অবশ্যই আলোচনার দাবি রাখে। তার চেয়েও জরুরি হলো আলোচনায় ভদ্রতা বজায় রাখা। আমরা সবাই-ই স্বেচ্ছাসেবী। অন্য কোনও স্বেচ্ছাসেবক নিরুৎসাহিত হতে পারে এমন কথা না বলাই উত্তম। ভবিষ্যতে সতর্ক থাকার অনুরোধ রইলো। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৪:১১, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Yahya আমি আপনার সাথে সহমত পোষন করছি। আলোচ্য নিবন্ধের আলাপ পাতায় ও এখানে আমি আপনাদের মানে @Zaheen ও @DeloarAkram সাহেবের আলোচনা পড়লাম। এতে করে আমার পরের ব্যবহারকারীকে আক্রমনাত্মক মনে হয়েছে। উক্ত পাতার নাম পরিবর্তনকে  সমর্থন করেই বলছি এটা যথার্থ হয়েছে। আমি প্রথম যখন বিভিন্ন দেশের পর্নোগ্রাফিক চলচ্চিত্র অভিনয়শিল্পীদের বিষয়শ্রেণী ও নিবন্ধ তৈরি শুরু করি তখন পর্নোগ্রাফির সঠিক বাংলা পাচ্ছিলাম না। পরে একজন অভিজ্ঞ ব্যবহারকারী আমাকে বাংলাদেশের এক সরকারী ওয়েবসাইটের উদ্ধৃতি দিয়ে বলে যে পর্নোগ্রাফিই রাখেন। এটাই প্রচলিত। বাংলা শব্দ থাকতে ইংরেজিতে যাওয়ার মানে আমি দেখি না। আর প্রচলিত/অপ্রচলিতর কথা যদি বলেন। আমরা সকলে মিলে যে শব্দের ব্যবহার ছেড়ে দিয়েছি সেটাই অপ্রচলিত। আবার যদি সকলে ব্যবহার শুরু করে দেই সেটাই হবে প্রচলিত।
আর একটি কথা আমি না বলে পারছি না যে, উইকিতে আমি যতবার বিষয়শ্রেণী তৈরি করতে গিয়েছি, দেখেছি প্রধান প্রধান বিষয়শ্রেণীগুলো @Zaheen ভাই আগেই তৈরি করে রেখেছেন। যেগুলোকে ভিত্তি ধরে আমি এগিয়েছি। তেমনি তিনি প্রধান প্রধান নিবন্ধগুলোও তৈরি করেছেন। যেগুলো তৈরির দক্ষতা বা ভাষাজ্ঞান বাংলা উইকির অন্যকারো আছে কিনা আমি সন্দিহান। বাংলা উইকির ভিত রচনায় @অর্ণব ভাই আপনার অবদান শুধু বর্তমানের নয় আগামীর বাংলা উইকিপিডিয়ানরা শ্রদ্ধাভরে স্মরণ করবে। এত দীর্ঘ সময় বাংলা উইকিতে টিকে কেউ ছিল/আছে/থাকবে বলে অন্তত আমার মনে হয় না। বাংলা উইকির পক্ষ থেকে আমি আপানাকে স্যালুট (সামরিক কায়দায় অভিবাদন) জানাচ্ছি। - কুউ পুলক  ১৭:৩১, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আলোচনায় কোন ব্যবহারকারীর পারস্পরিক শ্রদ্ধাবোধ না থাকাটা উদ্রেকজনক। নির্দিষ্ট কোন ইস্যু নিয়ে পরস্পরের মধ্যে মতের পার্থক্য হতেই পারে, কোন মন্তব্য করা বা আলোচনার উত্তর দেওয়ার সময় আমাদের মনে রাখা উচিত বিপরীত পাশের একজন মানুষের সাথেই আমরা কথা বলছি। সবকিছু নীতিমালা দিয়ে ব্যাখা করার প্রয়োজন নেই বরং এই বিষয়গুলো হচ্ছে সাধারণ শিষ্টাচারের অংশ এবং উইকির পরিবেশ রক্ষায় আলোচনার সময় এগুলো বজায় রাখা অন্ততঃ জরুরি। —শাকিল (আলাপ · অবদান) ১৮:২৮, ১৫ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
পাশাপাশি উইকিপিডিয়ার একজন প্রশাসক নীতিমালা মেনে চলবেন, সেটিই কাম্য। কিন্তু এখানে বিষয়টিকে তিনি তার ঢাল বানিয়ে ফেলেছেন। দেলোয়ার ভাইকে উনার বাক্যপ্রয়োগের দিক থেকে সঠিক, সেটি বলছি না। কিন্তু উনি উনার অবস্থান থেকে সঠিক। একজন প্রশাসক যখন সব আলোচনায় উনার অভিজ্ঞতা ও প্রথম প্রশাসকত্বের গল্প শোনাতে আসেন, সেটিকে আমি মোটেও শোভনীয় বলে মনে করি না। সম্প্রদায়ের প্রত্যেককে জবাবদিহিতার মধ্যে থাকতে হবে। কেউ একজন উইকিপিডিয়ায় আগে এসেছেন, তাই বলে উনার কাজের জবাবদিহিতা থাকবে, উনার কাছে ব্যাখ্যা চাওয়া যাবে না, এমনটা আমি মনে করি না। — আদিভাইআলাপ১১:৫৮, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

DeloarAkram এর মন্তব্য

এখানে আমার ঝগড়া করা উদ্দেশ্য নয়। এই নিবন্ধের শিরোনাম ঠিক করাই উদ্দেশ্য। জাহিন ভাইও আলাপ:অশ্লীল যৌনচিত্রণ এই আলাপ পাতায় একদম প্রকাশ করেছেন। এখানে জাহিন ভাই ছাড়াও ইয়াহিয়া, শাকিল ও কুউপুলক দাদা মন্তব্য করেছে। আমার বিরুদ্ধে দুটি অভিযোগ উঠেছে। আক্রমনকারীবাঁধা প্রদানের ভয় দেখানো। (১) আলাপ:অশ্লীল যৌনচিত্রণ এই আলাপ পাতায় জাহিন ভাই মন্তব্য করেছে ৯ বার আর আমি মন্তব্য করেছি ৬ বার। এই আলোচনাসভায় আমি মন্তব্য করেছি ১ বার, ভাই মন্তব্য করেছে ৬ বার। তাহলে কে কার বিরুদ্ধে টানা অভিযোগ-প্রহসন করছে, সেটি বিবেচনার বিষয়। (২) আমি ভাইকে কখন বাঁধা প্রদানের কথা উল্লেখ করেছি। উনি যখন বারবার আমাকে স্মরণ করিয়ে দিচ্ছে, এই উইকির আমি সবচেয়ে পুরাতন প্রশাসক, আমিই সবচেয়ে অভিজ্ঞ ব্যবহারকারী, (আমি অবশ্যই মানি তার এই দাবি সত্য) কিন্তু এটি বলে বেড়ানোর বিষয় নয়, বরং সবাইকে নীতিমালা অনুসারে শিরোনাম নির্ধারন করা উচিত। যাইহোক! আমি জানি এখানে আমি হেরে যাবো, কারণ আমি একজন প্রশাসকের বিরুদ্ধাচারন করেছি, এখন প্রশাসকগণ সহ অনেকেই আমার বিরোধিতা করবে। আগেই বলেছি, কারো বিরুদ্ধাচারন বা নিজের মতবাদ প্রতিষ্ঠা করা আমার উদ্দেশ্য নয়। আমি জাস্ট নিবন্ধের শিরোনাম সম্পর্কে সম্প্রদায়ের ঐক্যমত চাচ্ছি। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৪:৩২, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

পর্নোগ্রাফি নিবন্ধের শিরোনাম

@Zaheen ভাই, সাম্প্রতিক কোন আলোচনা ছাড়াই পর্নোগ্রাফি নিবন্ধটা অশ্লীল যৌনচিত্রণ নিবন্ধে স্থানান্তর করেছে। আমি এটার বিরোধিতা করছি, কারণ এটা বাংলায় ভাষায় একটি অপ্রচলিত ও দুর্বোধ্য শব্দ। আমি পর্নোগ্রাফি রাখার প্রস্তাব করছি। কারণ এখানে প্রচলিত শব্দের নীতিমালাও মানা হয়নি। পুনরায় সবার মতামত আশা করছি। Deloar Akram (আলাপঅবদানলগ) ০৪:৩২, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সমর্থন

বিরোধিতা

মন্তব্য


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

ব্লক খোলার আবেদন

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।




আমি লেজি রেস্টলেস, আমি আমার পূর্বকৃত সকল অপরাধ ক্ষমা চেয়ে এবং ভবিষ্যতে এসকল ভুল না করার প্রতিশ্রুতি দিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আমার ব্লক তুলে নেওয়ার বিনীত আবেদন করছি। 103.230.106.26 (আলাপ) ১৭:০৩, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কে ভাই? আপনি উইকিপিডিয়ার নীতিমালা খুব একটা বুঝেছেন বলে মনে হচ্ছেনা। ~ খাত্তাব ( | | ) ১৭:৪৩, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
ভুল হতেই পারে, আমাকে বলুন কর্তৃপক্ষ কে। আমি নিজেও জানি না কার কাছে আবেদন করতে হবে। বললে ভালো হয়। 103.230.107.40 (আলাপ) ১৭:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
আপনি আরেকটু সুস্থির হোন। উইকিপিডিয়া কী ও কী নয় এবং উইকিপিডিয়ার মূলনীতিগুলো বোঝার চেষ্টা করুন। সবচেয়ে বেশি যেই বিষয়টি বোঝার অনুরোধ করব, সেটি হচ্ছে- উইকিপিডিয়া কোনও ধর্মগ্রন্থ নয়। আপনি যেন উইকিপিডিয়াকে ইসলামবিরোধিতাকে মুছে ফেলতে চান। কিন্তু উইকিপিডিয়া তো ইসলাম ধর্মের কোনও বই নয়। যদি উইকিপিডিয়ার নীতিমালা ভালো না লাগে, উইকিপিডিয়াকে ইগনোর করতে পারেন। কারণ, উইকিপিডিয়ায় কাজ করা আবশ্যক কিছু না; না ইসলামের দৃষ্টিতে আর না উইকিপিডিয়ার দৃষ্টিতে। দ্র. উইকিপিডিয়ায় কর্তৃপক্ষ নেই। প্রশাসক রয়েছেন, আর যদি আপনার ব্যান ফাউন্ডেশন ব্যান হয়; তাহলে ফাউন্ডেশনে আপনার বাঁধা পর্যালোচনা করতে অনুরোধ করুন। তবে আমার মনে হয়না যে, আপনি বিষয়গুলো উপলব্ধি করতে পারছেন। নীতিমালা না বুঝলে উইকিপিডিয়ায় সময় ব্যয় না করাই উচিত। ~ খাত্তাব ( | | ) ১৮:০৪, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
উইকিপিডিয়া কোনও ধর্মগ্রন্থ নয়। এটা আমিও জানি। এর আগে যেগুলো করেছি তার জন্য ক্ষমাপ্রার্থী। অনেকদিন বৈধভাবে না থাকায় নীতিমালা ভুলে গেছি। এজন্য দূঃখিত। আমি ঘুরেফিরে বারবার উইকিতেই আসি। এজন্য মনে হচ্ছে ক্ষমা চেয়ে নিজেকে শুধরে নিয়ে ফিরে আসাই আমার জন্য সুখের হবে। এছাড়া উইকিতে নিরপেক্ষতার নীতি থাকায় ধর্ম বিষয়েও নিরপেক্ষভাবে মানে সার্বিকভাবে সবদিক ফুটিয়ে তোলার সুন্দর গঠনমূলক সুযোগ থাকে। এটা আমি ভালোবাসি। ধর্মীয়ভাবে আমি ইসলামী বিষয়ে দুর্বল আসলেই। তবে আমার মনে হয়, নিরপেক্ষতা ও নীতিমালা মেনেও আমি যতটুকু করতে পারি সেটাও কম কিছু নয়। ২০১৮-২০ সময়টা আমার ব্যক্তিজীবনে ও পারিবারিক কিছু কারণে অনেক অস্থিতিশীল ছিল। তার প্রভাব উইকিতে পড়ে। সেজন্যও সবার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি জানি পুরনো অধিকাংশ অনেকেই, বলতে গেলে সবাইই আমাকে উইকিতে আগের মতই ভালোবাসে। আমি এই ভালোবাসার সুযোগটা সবসময়ই পেতে পছন্দ করি। পাশাপাশি নিজের সকল ভুলের জন্য সবার কাছে মন থেকেই ক্ষমা প্রার্থনা করছি। এর আগেও আমার অনেক ভুল সংশ্লিষ্ট অনেকে শুধরে দিয়েছেন, ক্ষমা করেছেন। কিন্তু শেষবার ব্লকের আগে পরের সময়টা আমার ব্যক্তি ও পারিবারিক সমস্যার মাত্রা ভার বেশি হয়ে যাওয়ার কথা একটু আগেই উল্লেখ করেছি। মহান আল্লাহ তাআলার কাছে মন থেকে ক্ষমা চাইলে আল্লাহ সবচেয়ে বড় ভুলও ক্ষমা করে, আমি যতটুকু মনে করি, আমিও এই এখন মন থেকেই ক্ষমা চাচ্ছি, আল্লাহ না ফেরালে উইকিও ফেরাবে না ইনশাল্লাহ, উইকিপিডিয়াও তো সব মিলিয়ে আল্লাহর বান্দাই। আর ভুলের ভয়ে হাত পা গুটিয়ে বসে থাকতে হয় না, ভুল হতেই পারে, সংশোধন করার চেষ্টা করাটাই হলো বড় কথা। ভুল অতিতেও হয়েছে, ভবিষ্যতেও হতে পারে, তবুও আমি নিয়ত করছি, আমার সাধ্যমত যতটুকু সম্ভব আমি সংশোধনের যথাযথ চেষ্টা করবো। আর দাওয়াত দেওয়া ইসলামে প্রত্যেক মুসলমানের জন্য ফরজ, আর উইকিপিডিয়ায় তথ্য এত সুন্দর গুছিয়ে দেওয়া থাকে যে, তা পরোক্ষভাবে দাওয়াতের কাজ করে, আর নিরপেক্ষতা কিছু ক্ষেত্রে দাওয়াতে আরও সহায়ক কারণ এতে ধর্মিয় সঠি বিষয়গুলোর প্রতি যেমন আবেগ দেখানো হয় না তেমনি ধর্মীয় ভণ্ডামিগুলোর প্রতিও আবেগ দেখানো হয় না। তাই সব দিকগুলোই সমানভাবে ফুটিয়ে তুলে সঠিক বিষয়টি ইজতিহাদ করে খুজে পাওয়া আরও সহজ হয় (যদিও তা তথ্যসূত্রের উল্লেখযোগ্যতা ও প্রাপ্যতার উপর নির্ভরশীল, তবুও যতটুকু পাওয়া যায়, সেটুকুও বা কম কীসে।) আর কেউ যদি উইকিপিডিয়ায় কোন বিষয়ে নিজের আরহ লেখালেখি করে, তাহলে সেই সুবাদে তার সে বিষয়ে স্টাডি করাও হয়ে যায়, এটা আল্লাহর রহমতে ভালো। আর অনেক বিষয়ে কৌশলে নিরপেক্ষতা লঙ্ঘন হয়, যেমন সরাসটিই বলি, এই মুহুর্তে বাংলাদেশ সরকার বিষয়ক নিবন্ধগুলোতে সহজভাবে বিষয়গুলো হচ্ছে, তবে মার্জিত, শিষ্টাচার সম্বলিত ও গঠনমূলকভাবে অগ্রসর হলে সেগুলোও রোধ করা সম্ভব। আমি জানি উইকির কাছ থেকে যেগুলো চাই তার কতটুকু পাবো, কতটুকু দিতে পরবো, তার কোন ভরসা নেই তবে আশা করতে দোষ নেই, আল্লাহ হতাশ হতে নিষেধ করেছেন, কারণ ঘুরেফিরে সব আল্লাহর থেকেই আসে।103.230.106.50 (আলাপ) ১৮:১৩, ১৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নেতৃত্বের খসড়া সংজ্ঞায় প্রতিক্রিয়ার আহ্বান

সারসংক্ষেপː নেতৃত্ব উন্নয়ন ওয়ার্কিং গ্রুপ কর্তৃক প্রস্তুতকৃত নেতৃত্বের খসড়া সংজ্ঞা সম্প্রদায়ের প্রতিক্রিয়া প্রদানের জন্য প্রস্তুতǃ অনুগ্রহ করে আপনার প্রতিক্রিয়া এই বার্তার নিচে, আমাদের মেটা উইকি আলাপ পাতায়, প্রতিক্রিয়া ফরমে অথবা মুভমেন্ট স্ট্রাটেজি ফোরামে আমাদের জানান। আপনারা চাইলে আমাদের সরাসরি leadershipworkinggroup@wikimedia.org এ মেইলও করতে পারেন। আমরা ৬ অক্টোবর, ২০২২ পর্যন্ত প্রতিক্রিয়া গ্রহণ করছি। ঘোষণাটি মেটাতে পড়ুন।

সকলকে স্বাগতমǃ

আশা করছি আপনারা প্রত্যেকেই জানেন যে, নেতৃত্ব উন্নয়ন ওয়ার্কিং গ্রুপ (এলডিডাব্লুজি) গত কয়েক মাস ধরেই আমাদের আন্দোলনের নেতৃত্বকে কাঠামোবদ্ধকরণ ও উন্নয়নের উপায় খুঁজে বের করা নিয়ে কাজ করে যাচ্ছে। এলডিডাব্লুজি বিভিন্ন সম্প্রদায়, ভাষা, ভূমিকা ও অভিজ্ঞতাকে প্রতিনিধিত্বকারী স্বেচ্ছাসেবকদের একটি দল। আমাদের নেতৃত্বের খসড়া সংজ্ঞা এখন সম্প্রদায়ের প্রতিক্রিয়ার জন্য উন্মুক্ত এবং এটি সম্প্রদায়ের সামনে উপস্থাপন করতে পেরে আমরা আনন্দিত। নেতৃত্বের এই প্রথম সংজ্ঞাটি কয়েক মাসের আলোচনা, শিখনপ্রক্রিয়া, ও আমাদের সম্প্রদায়ের অভিজ্ঞতা ভাগাভাগির পর প্রস্তুত করা করা হয়েছে। এই সংজ্ঞাতে আমাদের অনন্যভাবে বৈচিত্র্যপূর্ণ ও স্বতন্ত্র আন্দোলনকে বিশদভাবে উপস্থাপন করা হয়েছে।

অনুগ্রহ করে খসড়া সংজ্ঞাটি পর্যালোচনা করুন এবং এটি নিয়ে আপনি কী ভাবছেন, তা ৬ অক্টোবর, ২০২২ এর আগে আমাদের জানান। খসড়া সংজ্ঞাটি নেতৃত্বের একটি সাধারণ সংজ্ঞা, এবং কিছু উপশ্রেণী আকারে রয়েছে, যেখানে উন্নত নেতৃত্বধারীর কর্মপ্রক্রিয়া, গুণ ও ফলাফল সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে।

এই বার্তার জবাবে, মেটা উইকি আলাপ পাতায়, প্রতিক্রিয়া ফরমেমুভমেন্ট স্ট্রাটেজি ফোরামের মতো বেশ কিছু স্থানে আপনি আমাদের আপনার প্রতিক্রিয়া, পরামর্শ ও মন্তব্য জানাতে পারবেন। অথবা আপনি আমাদের সরাসরি leadershipworkinggroup@wikimedia.org এ ইমেইলও করতে পারেন।

সাধারণ সংজ্ঞা এবং তার উপশ্রেণীগুলো আন্দোলনের নেতৃত্ব সম্পর্কিত আপনার ধারণার সাথে মিলছে কিনা, সেটি আপনি যাচাই করে দেখতে পারেন। তাছাড়াও আপনি ফাঁকা স্থানগুলো চিহ্নিত করা নিয়ে কাজ করতে পারেন, হয়তোবা উন্নত নেতৃত্বের কোনো গুণ কিংবা অন্য কোনো কিছু সেখানে বাদ পড়ে গেল কিনা, অথবা এই সংজ্ঞাটি সকল সাংস্কৃতিক, ভাষাগত, সাম্প্রদায়িক ও আন্দোলনের অন্যান্য প্রেক্ষাপটে সংজ্ঞাটি প্রযোজ্য কিনা তা যাচাই করে দেখতে পারেন এবং আমাদেরকে আপনার ভাবনাগুলো জানাতে পারেন।

আসুন সকলে মিলে আন্দোলনের বৈচিত্র্যময় ও স্বতন্ত্র নেতৃত্বকে উদযাপন করিǃ

আপনার দিন শুভ হোকǃ

নেতৃত্ব উন্নয়ন ওয়ার্কিং গ্রুপের পক্ষে,

বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৫:২৭, ১৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

Growth team newsletter #22

১৭:১৯, ২১ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

উইকিমিডিয়া সম্প্রদায় ফাণ্ড: উইকি লাভস বাটারফ্লাই প্রকল্প - ষষ্ঠ পর্যায়

সুধী,

আপনারা নিশ্চয়ই অবগত যে, উইকি লাভস বাটারফ্লাই প্রকল্পটি বিগত ছয় বছর ধরে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন অনুদানের সাহায্যে পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের বিভিন্ন অঞ্চলে প্রাপ্ত প্রজাপতির প্রজাতি এবং উপ-প্রজাতির ছবি ও তথ্য সংগ্রহ করে চলেছে। আমরা ছয় বছর ধরে এই প্রকল্পটি সাফল্যের সাথে করে চলেছি এবং যথাসময়ে প্রতিবেদনগুলি জমা করেছি। প্রজাপতি বিষয়ক কার্যকলাপ এবং জ্ঞান বিতরণ আরও সুষ্ঠুভাবে এবং বৃহত্তর মাত্রায় করার উদ্দেশ্যে এই বার উইকিমিডিয়া সম্প্রদায় ফাণ্ডের আবেদন করা হয়েছে।

ধন্যবাদান্তে – Atudu (আলাপ) ১৫:০৪, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি), উইকি লাভস বাটারফ্লাই প্রকল্পের তরফে

উল্লেখযোগ্য তথ্যসূত্রসহ বিষয়বস্তু অপসারণ

সকপাপেটের আলোচনা বন্ধ করা হলো
নিম্নলিখিত আলোচনাটি বন্ধ করা হয়েছে। দয়া করে এটি পরিবর্তন করবেন না।


কল্কি অবতার এবং মোহাম্মদ সাহেব নিবন্ধে রবিন সাহার এই পরিবর্তনটি নিয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। তিনি জিয়াউর রহমান আজমির লেখাসহ তথ্যসূত্রসহ উল্লেখযোগ্য অংশ বাদ দিয়েছেন এই বলে যে তিনি হিন্দু টেক্সটের উপর কোন গবেষক নন, (সম্পাদনার সারাংশ: তুলনামূলক সাদৃশ্যতা দেখানো ও বিষয়বস্তু বিশ্লেষণ অনুচ্ছেদ দুটিতে থাকা পয়েন্টগুলোর পরিবর্তে গদ্যাকারে লেখা হয়েছে। নিবন্ধের অনেকগুলো পয়েন্ট সারনো হয়েছে, কারণ উইকিপিডিয়ার নিবন্ধে বইটির খুটিনাটি তুলে দেওয়ার প্রয়োজন নেই এবং তা সম্ভবও নয়। কোনো বইয়ের বিষয়বস্তুর উপর সামগ্রিক ধারণা প্রদানই কোনো নিবন্ধের লক্ষ্য। এজন্য যতটুকু প্রয়োজন ততটুকু দেওয়াই হয়েছে। // মু.জি.র.আজমী হিন্দু টেক্সটের উপর কোনো গবেষক ছিলেন না। সেজন্য গবেষকদের মতামতই অধিক প্রামাণিক হবে এবং সেভাবেই তৈরি করা হয়েছে। (প্রশ্ন আছ...) অথচ জিয়াউর রহমান আজমি আগে নিজেই বাঙ্কেলাল নামক হিন্দু ছিলেন, পরে মুসলিম হয়েছেন, হিন্দুধর্মের উপর তার মুসলিম হওয়ার পূর্বে ও পরে বিস্তর গবেষণা ও পড়াশুনা এবং বইও লেখা আছে "দিরাসাত ফি আল ইয়াহুদিয়াত মাসিহিয়াত ওয়া আদিয়ানিল হিন্দ" নামে ও "ফুসুলুন ফি আদইয়ানিল হিন্দি, আল হিন্দুসিয়াতু, ওয়াল বুজিয়াতু, ওয়াল জাইনিয়াতু ওয়াস সিখিয়াতু ওয়া আলাকাতুত তাসাউফি বিহা" নামে (এই বইটি প্রথম বইটির খণ্ডাংশ), যার প্রথমটি নিবন্ধে উল্লেখ হয়েছে, অপরদিকে রবিন সাহা মরিজ উইন্টারনিৎজ ও গুস্তাভ গ্লেসার নামক দুজন ব্যক্তির লেখা তথ্যসূত্রসহ উল্লেখ করেছেন, " মরিজ উইন্টারনিৎজ বলেছেন, ভবিষ্য পুরাণ শিরোনামে যেসব পুথি আমাদের হস্তগত হয়েছে, তা নিঃসন্দেহে আপস্তম্বীয় ধর্মসূত্র গ্রন্থে উদ্ধৃত মূল ভবিষ্য পুরাণের সেই প্রাচীন কীর্তি নয়।... গুস্তাভ গ্লেসার দেখিয়েছেন, ভবিষ্য পুরাণের টিকে থাকা পাণ্ডুলিপিগুলো মূল ভবিষ্য পুরাণের প্রাচীন বা মধ্যযুগীয় সংস্করণও নয়।...." এছাড়াও তিনি রোচার, দালাল, আলফ উইল্টেবিটেল, কে পি গিটজ সহ আরও একাধিক অহিন্দু লেখকের লেখা তথসূত্রসহ উদ্ধৃত করেছেন, তাহলে জিয়াউর রহমান আজমির লেখা কেন মুছলেন? তিনি মুসলিম বলে? নাকি আজমির লেখার সঙ্গে তার স্বার্থের সংঘাত রয়েছে? প্রথমে তিনি মূল লেখায় (মুহাম্মদ জিয়াউর রহমান আজমী তার দিরাসাত ফিল ইয়াহুদিয়াত ওয়াল মাসীঈহিয়াত ওয়াদ্দীনিল হিন্দ (ইহুদি ধর্ম, খ্রিস্টধর্ম এবং ভারতীশ ধর্ম নিয়ে অধ্যয়ন) বইয়ে উল্লেখ করেছেন, হিন্দুধর্মে বর্ণিত ইসলামী ভবিষ্যৎবাণী অন্তর্ভূক্ত হওয়ার পেছনে দুটি কারণ থাকতে পারে, একটি হলো আর্যদের অভিপ্রয়াণের সময়কালটি নবী ইব্রাহিমের আমল ছিল, তার আমলে হয়তো অন্য কোন নবী ভারতে এসেছিল, যার নির্দেশে এই ভবিষ্যৎবাণীগুলো অন্তর্ভূক্ত করা হয়। যুক্তি হিসেবে আজমি বলেন, হিন্দুদের অধিকাংশ ধর্মগ্রন্থ খলিফা মামুন বিন আল রশীদের আমলে বায়তুল হিকমাহতে আরবিতে অনূদিত হয়, কিন্তু তখনকার কোন লেখকই তাদের কোন বইতে এ সকল ভবিষ্যৎবাণী সম্পর্কে কোন কিছু উল্লেখ করেন নি। আরও উদাহরণস্বরূপ আল বিরুনি রচিত তাহক্বীক "মা লিলহিন্দ মিন ক্বাকুলাত মায়কুলাত ফী আলিয়াকল আউ মারযুলা ও আরও দুইটি হিন্দু ধর্মগ্রন্থের আরবি অনুবাদের ব্যাপারে বলেন, যেগুলোর কোনটিতে এসকল ভবিষ্যৎবাণীর ব্যাপারে কিছু বলা হয় নি। এছাড়া বইটির লেখক বেদ প্রকাশ উপাধ্যায়ের ব্যাপারে আজমি বলেন, তিনি এ বইতে এসকল ভবিষ্যৎবাণীর সত্যায়ন দাবি করলেও নিজে ইসলাম ধর্ম গ্রহণ করেন নি।[১৫][১৬]) প্রয়োজনীয়র চেয়ে অপ্রয়োজনীয় বেশি অহেতুক কিছু পরিবর্তন আনলেন লেখায় এই সংস্করণে [১০]।(মুহাম্মদ জিয়াউর রহমান আজমী তার দিরাসাত ফিল ইয়াহুদিয়াত ওয়াল মাসীঈহিয়াত ওয়াদ্দীনিল হিন্দ (ইহুদি ধর্ম, খ্রিস্টধর্ম এবং ভারতীয় ধর্ম নিয়ে অধ্যয়ন) বইতে তিনি হিন্দুধর্মগ্রন্থে ইসলামী ভবিষ্যৎবাণী অন্তর্ভুক্ত হওয়ার দাবি করেছেন। তার মতে নবী ইব্রাহিমের সময়ে আর্য অভিপ্রায়ণ হয়েছিল এবং সেই সময়ে ভারতে কোনো নবীর আগমন ঘটেছিল। তার নির্দেশে সেই সময়ে হিন্দুধর্মগ্রন্থে ইসলামী ভবিষ্যৎবাণী সংযুক্ত হয়। যদিও তিনি আরও বলেছেন, হিন্দুদের অধিকাংশ ধর্মগ্রন্থ খলিফা মামুন বিন আল রশীদের সময়ে বায়তুল হিকমাহতে আরবিতে অনূদিত হয়। কিন্তু তখনকার কোন লেখকই তাদের কোন বইতে এ সকল ভবিষ্যৎবাণী সম্পর্কে কোন কিছু উল্লেখ করেন নি। উদাহরণস্বরূপ আল বিরুনি রচিত তাহক্বীক "মা লিলহিন্দ মিন ক্বাকুলাত মায়কুলাত ফী আলিয়াকল আউ মারযুলা" ও আরও দুইটি হিন্দু ধর্মগ্রন্থের আরবি অনুবাদের ব্যাপারে বলেন, যেগুলোর কোনটিতে এসকল ভবিষ্যৎবাণীর ব্যাপারে কিছু বলা হয় নি। এছাড়া বইটির লেখক বেদ প্রকাশ উপাধ্যায়ের ব্যাপারে আজমি বলেন, তিনি এ বইতে এসকল ভবিষ্যৎবাণীর সত্যায়ন দাবি করলেও নিজে ইসলাম ধর্ম গ্রহণ করেন নি।[১৫][১৬] শিবলি কলেজের সংস্কৃতের অধ্যাপক সুলতান মুবিনের দাবি করেছেন, এগুলো বানোয়াট ও হিন্দুদের পরবর্তী সংযোজন, মুসলিম শাসণামলে মুসলিম শাসকদের খুশি করার জন্য হিন্দুরা এগুলো অন্তর্ভূক্ত করেছে। যেমন: কল্কি পুরাণ ও ভবিষ্যপুরাণ বইয়ে ইসলামী বিষয়ে অনেক ভবিষ্যৎবাণী আছে।) সাথে অনিরপেক্ষ টেমপ্লেট বসালেন, এরপর উপরোক্ত সংষ্করণে আলাপ পাতায় আলোচনা না করেই ঢালাওভাবে এই লেখা সহ আরও অনেক লেখা মুছে দিলেন, যার মধ্যে আমাদের শ্রদ্ধেয় প্রবীন সম্পাদক ফয়জুল লতিফ স্যারের গ্রন্থের বিষয়বস্তু সম্পর্কিত কিছু প্রাসঙ্গিক লেখাও ছিল, নিরপেক্ষতার অমূলক অযুহাত দেখিয়ে তিনি টেমপ্লেট বসালেন, পরের ধাপে লেখাও মুছলেন, আবার আরও অহিন্দু লেখকের লেখাও রাখলেন, তিনি নিজে নিরপেক্ষ আছেন তো? আর লেখা যেহেতু হিন্দু মুসলিম সম্পর্কিত, তাই গবেষক হলেও বা না হলেও নিরপেক্ষ রচনাশৈলীতে হিন্দু মুসলিম উভয় লেখকদের সংশ্লিষ্ট উল্লেখযোগ্য তথ্যসূত্রসহ মন্তব্যই এখানে আসা স্পষ্টতই প্রাসঙ্গিক, তারপরও এসব কাজকর্মের অর্থ কি আমার বোধগম্য নয়। আর এখানে মন্তব্য প্রামানিক হওয়া না হওয়ার সাথে বিষয়বস্তু থাকা না থাকার কোন সম্পর্ক নেই, বিষয়বস্তুর তথ্যসূত্রের উল্লেখযোগ্যতা হল মূল বিষয়। এতদিন সম্পাদনা করেও কি রবিন সাহা এটি বোঝেন নি? সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি। 103.230.106.17 (আলাপ) ০২:০৪, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

নিবন্ধে উল্লেখিত আজমির বইটির বাংলা অনুবাদ আমার হাতে এসেছে, হিন্দু বৌদ্ধ, জৈন, শিখ ধর্মের ইতিহাস, কালান্তর প্রকাশনী, ২০২১) তা থেকে অধ্যায়টি আমি হুবুহু তুলে দিচ্ছি, (

"প্রথম পরিচ্ছেদ: হিন্দু ধর্মগ্রন্থসমূহে বর্ণিত সুসংবাদ: ভারতের আলিমগণ হিন্দুধর্মের গ্রন্থগুলোকে আসমানি গ্রন্থ মনে করেন না। এরপরও তারা এসব গ্রন্থে বর্ণিত সুসংবাদগুলো নিয়ে অনেক গবেষণা করেছেন। ভারতের আহলে হাদিস আলিম শায়খ মুহাম্মাদ ইবরাহিম শিয়ালকোটি (মৃত্যু : ১৩৭৬ হিজরি) এ মর্মে বাশারাতে মুহাম্মাদিয়া নামে একটি গ্রন্থ রচনা করেন। জমিয়তে আহলে হাদিস ভারতের সভাপতি মুনাজির শায়খ সানাউল্লাহ অমৃতসরী (মৃত্যু : ১৩৬৭ হিজরি) মুহাম্মাদ ঋষি নামে এর সংক্ষিপ্ত সংকলন রচনা করেন। শায়খ মুহাম্মাদ দাউদ রাজ (১৩৭৭ হিজরি) এটি প্রকাশ করেন। একইভাবে প্রফেসর মুহাম্মাদ মতিউর রাহমান চতুর্বেদি খাতামুন নাবিয়্যিন নামে একটি গ্রন্থ রচনা করেন। একই বিষয়ে শামস নাবিদ উসমানিও কলম ধরেছিলেন। তবে তিনি সেখানে এমন অনেক বিষয়ের সন্নিবেশ করেন, যা হিন্দু ধর্মমতে স্বীকৃত নয়। তারা সবাই হিন্দুদের গ্রন্থাবলি থেকে উপকরণ সংগ্রহপূর্বক তাদের বিরুদ্ধে প্রমাণ উপস্থাপনের চেষ্টা করেছেন।অনেক হিন্দু এবং কাদিয়ানি লেখকও ব্যাপারটি গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে। কাদিয়ানি অনুসারী আবদুল হক বিদ্যার্থী রচনা করে মিসাকুন নাবিয়্যিন গ্রন্থ। সে তার এই গ্রন্থে ইয়াহুদি, খ্রিষ্টান, হিন্দু, বৌদ্ধ ও জরথুস্ত্র বিধর্মী গ্রন্থসমূহে বর্ণিত সুসংবাদসমূহ সংকলন করে। ১৯৩৬ খ্রিষ্টাব্দে গ্রন্থটি প্রকাশিত হয় এবং অনেক ভাষায় অনূদিত হয়। এ ছাড়া অনেক হিন্দু ধর্মবেত্তাও একই বিষয়ে কলম ধরেছেন। হিন্দু ধর্মগ্রন্থসমূহে রাসুল শ্রী-এর সম্পর্কিত সুসংবাদগুলোর সমন্বয়ে দুটি গ্রন্থ রচনা করেছেন ড. বেদ প্রকাশ। ড. রমেশ প্রসাদ একই বিষয়ে লেখা সালামুল্লাহ সিদ্দিকির গ্রন্থের ভূমিকা রচনা করেছেন। তিনি সেখানে স্বীকার করেন, অথর্ববেদে উল্লিখিত 'নরাাশংস'-এর অর্থ হচ্ছে মুহাম্মাদ'। ""নরাশংস" শব্দটি এসেছে 'নর' ও শাস শব্দযুগলের সমন্বয়ে। 'নর অর্থ মনুষ 'আর 'শংস' অর্থ 'প্রশংসিত'। অর্থাৎ, এমন মানুষ, যার প্রশংসা করা হয়। তিনি সেখানে দাবি করেন, মুহাম্মাদ ব্যতীত তিনি আর কে হতে পারেন। কাদিয়ানিরাও কুরআনের অনুবাদ ও ব্যাখ্যাগ্রন্থসমূহে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছে। ভারতের আলিমসমাজে তামিলনাড়ুতে ১৯৩৫ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করা নেত্বতাম পত্রিকার সম্পাদক Assyar রচিত আল-ইসলামুল্লাজি উহিব্বুহু গ্রন্থে উল্লিখিত হিন্দুধর্মের সুসংবাদগুলো বেশ প্রসিদ্ধি পেয়েছিল। [১৬১] মানুষের মনে যে প্রশ্নটি ঘুরে বেড়ায় সেটা হচ্ছে, হিন্দুদের ধর্মগ্রন্থগুলো আসমানি গ্রন্থে না হলেও সেখানে কীভাবে এ ধরনের সুসংবাদগুলো উল্লেখ হয়েছে? আর এসব সুসংবাদের ব্যাপারে হিন্দুদের অবস্থান-ই বা কী? এসব প্রশ্নের উত্তরে আমি যেসব সম্ভাবনার কথা বলতে পারি তা হচ্ছে : ১. আর্যরা ইবরাহিম আ.-এর শিক্ষাসমূহ থেকে এসব সুসংবাদ গ্রহণ করেছিল। কেননা, তিনি আল্লাহর কাছে প্রার্থনা করেছিলেন ইসমাইল আ.-এর বংশে যেন একজন রাসুল পাঠানো হয়। কুরআনে আল্লাহ বলেন, "হে আমাদের রব, আপনি তাদের মধ্য থেকে তাদের কাছে একজন রাসুল পাঠান, যিনি আপনার আয়াতসমূহ তাদের কাছে তিলাওয়াত করবেন; কিতাব ও হিকমাহ তাদের শিক্ষা দেবেন এবং তাদের পরিশুদ্ধ করবেন। আপনি তো পরাক্রমশালী, প্রজ্ঞাময়।' [সুরা বাকারা : ১২৯] কেননা, এ কথা তো প্রমাণিত যে, আর্যরা যে সময়ে নিজেদের আদিভূমি ত্যাগ করে জীবিকার অন্বেষণে বেরিয়েছিল, তখনই ইরাক ও তদীয় অঞ্চলে ইবরাহিম "আ.-এর ধর্মীয় মতবাদ আবির্ভূত হয়েছিল। আর্যরা তখন এই অঞ্চল পাড়ি দিয়ে সিন্ধু অঞ্চলে এসে পৌঁছেছিল। এই যাত্রাপথ থেকেই তারা কিলদানি ও ব্যাবিলনের বিভিন্ন দর্শন সঙ্গে করে নিয়ে এসেছিল। মহেঞ্জোদারোর প্রত্নতাত্ত্বিক নিদর্শনাবলির গবেষণা থেকেও এর সত্যতা জানা যায়। আমি আগে মনে করতাম, ব্রহ্মা শব্দটি ইবরাহিম আ.-এর দিকে সম্পর্কিত। পরে এ ব্যাপারে আবুল ফজল সাকসাকির (মৃত্যু : ৭৮৩ হিজরি) আল-বুরহান ফি মারিফাতিল আদইয়ান গ্রন্থের আলোচনা দেখেছি। সেখানে তিনি বলেছেন, ‘তাদের ব্রাহ্মণ বলে এ কারণে নামকরণ করা হয় যে, তারা আল্লাহকে স্বীকার করে এবং ইবরাহিম আ. ব্যতীত সকল নবি-রাসুলকে অস্বীকার করে; আর ইবরাহিম আ.-কে রাসুল হিসেবে স্বীকার করার কারণে তাদের ব্রাহ্মণ নামে অভিহিত করা হয়। ১৬২ বেনারসের হিন্দু ইউনিভার্সিটির প্রফেসর ড. পুরাণ নাথ টাইমস অব ইন্ডিয়ার ১৯৩৫ খ্রিষ্টাব্দের জুলাই-আগস্ট সংখ্যায় প্রকাশিত এক প্রতিবেদনে দাবি করেন, * ঋগবেদের শিক্ষাসমূহের বিশাল অংশ তাওরাত ও ইবরাহিম আ.-এর গ্রন্থসমূহ থেকে সংকলন করা হয়েছে।' এই হিন্দু প্রফেসর কোথা থেকে ইবরাহিম আ.-এর গ্রন্থসমূহের খোঁজ পেয়েছেন? হয়তো ১৮৯৬ খ্রিষ্টাব্দে তিনি জেমস কর্তৃক গ্রিক ভাষায় অনূদিত The Book of Abrahamam বা জি এইচ বক্স কর্তৃক হিব্রু থেকে গ্রিক ভাষায় অনূদিত The Testament of Abrahamam গ্রন্থটিকে ইবরাহিম আ.-এর গ্রন্থ মনে করেছেন। তবে আমি কোনোভাবেই এসব গ্রন্থকে ইবরাহিম আ.-এর গ্রন্থ বলে বিশ্বাস করি না। পবিত্র কুরআনে ইবরাহিম ও মুসা আ.-এর যেসব গ্রন্থের কথা বলা হয়েছে, এসব গ্রন্থের পরিণতি কী হয়েছিল, তা আমাদের জানা নেই। এগুলো হয়তো কালের গর্ভে হারিয়ে গেছে। ২. হিন্দুরা তাদের ধর্মগ্রন্থসমূহ বহুবার পরিমার্জন করেছে। হয়তো তারা ইসলামি শাসনামলে তাদের গ্রন্থসমূহে এ ধরনের সুসংবাদগুলো মুসলমানদের সন্তুষ্টি অর্জনের জন্য সন্নিবেশ করেছিল। আজমগড় শহরে অবস্থিত শিবলি কলেজের সংস্কৃতভাষার শিক্ষক ও ভারতবর্ষের ধর্মসমূহের বিশেষজ্ঞ প্রফেসর সুলতান মুবিনকে এসব সুসংবাদের বাস্তবতা জানতে চেয়ে একবার আমি একটি পত্র দিয়েছিলাম। ২৫ জুন ১৯৭৯ তিনি এর জবাবে আমাকে লেখেন, ‘এসব জালিয়াতি। তারা পরবর্তীকালে নিজেদের গ্রন্থে এসবের অনুপ্রবেশ ঘটিয়েছে। তারা ইসলামি যুগেও নিজেদের গ্রন্থ রচনা করেছে। এসব গ্রন্থকে তারা আসমানি গ্রন্থের মতো পবিত্র মনে করে। এগুলোর মধ্যে ভবিষ্য পুরাণ ও কল্কি পুরাণ উল্লেখযোগ্য।' ১৬৩ আমার কাছেও তাঁর এ মতটি বেশি গ্রহণযোগ্য মনে হয়। কেননা, হিন্দুধর্মের বেশির ভাগ গ্রন্থ খলিফা মামুনুর রশিদের আমলে বাগদাদের দারুল হিকমায় ** আরবিভাষায় অনূদিত হয়েছিল। এ ছাড়া প্রাচীন কোনো লেখকের গ্রন্থে আমি হিন্দু ধর্মগ্রন্থসমূহে এসব সুসংবাদ যে উল্লেখিত আছে, তা শুনতে পাইনি। এখানে বিশেষভাবে উল্লেখ করতে চাই আবু রায়হান মুহাম্মাদ ইবনু আহমাদ বেরুনির (মৃত্যু : ৪৪০ হিজরি) কথা। তিনি সংস্কৃতভাষায় ব্যুৎপত্তি অর্জন করেছিলেন এবং গ্রন্থ দুটির আরবি অনুবাদ করেছেন। পাশাপাশি তিনি তাঁর প্রসিদ্ধ গ্রন্থ তাহকিকু মা লিল হিনদি মিন মাকুলাতিন মাকবুলাতিন ফিল আকলি আও মারজুলাহ রচনা করেন। সেখানে তিনি হিন্দু ধর্মগ্রন্থসমূহে এসব সুসংবাদের কথা উল্লেখ করেননি। এ কারণে এসব সুসংবাদে বিশ্বাস করতে সতর্কতা অবলম্বন করা উচিত। আমি একবার হিন্দু ধর্মগ্রন্থসমূহ থেকে এসব সংকলনের পরিকল্পনা করেছিলাম। পরে সেই পরিকল্পনা বাদ দিয়েছি। এসব সুসংবাদের ব্যাপারে হিন্দু পণ্ডিতদের অবস্থান এবং তাদের বক্তব্যসমূহ যাচাই-বাছাই করে আমার সামনে যেসব বিষয় সামনে এসেছে, তা হচ্ছে : ১. তাদের কেউ কেউ বলেন, এসব সুসংবাদ তাদের ধর্মীয় নেতা ও মহামানবদের সঙ্গে সম্পৃক্ত। ২. আবার কেউ কেউ এই সুসংবাদের উদ্দিষ্ট ব্যক্তি শেষ যুগে আবির্ভূত হবেন বলে বিশ্বাস করেন। ৩. কেউ কেউ আবার এসবকে বানোয়াট বলে মনে করেন। যেমন : দয়ানন্দ ও তার অনুসারীরা। ৪. কেউ কেউ এসবকে সত্য বলে মনে করেন; কিন্তু তারা ইসলাম গ্রহণ করেননি। যেমন: ড. বেদ প্রকাশ ও ড. রমেশ প্রসাদ। ৫. আবার কেউ কেউ এসবের সত্যতা স্বীকার করে ইসলাম গ্রহণের অনুরাগ প্রকাশ করেছিলেন; কিন্তু তারা নিজেদের জীবন বা নেতৃত্ব হারানোর শঙ্কায় তা করেননি। - আর যারা ইসলাম গ্রহণ করেছিলেন এবং প্রকাশ্যে এর ঘোষণা দিয়েছিলেন, তাদের বহু বিপদাপদের সম্মুখীন হতে হয়েছিল। তারা স্বজাতির মারধর, গালাগালি ও নির্যাতন সহ্য করেছিলেন। তখন যারা পালাতে পেরেছিলেন, তারাই মুক্তি পেয়েছিলেন; আর যারা তাদের কবজায় ছিলেন, তাদের পরিণতি কী হয়েছিল, তা আল্লাহই ভালো যানেন। ৬. তাদের অনেকে আবার এ ব্যাপারে চুপ থাকার নীতি অবলম্বন করেন। আমি ভারতে অনেকের কাছে পত্র লিখে এসব সুসংবাদের বিবরণ পাঠিয়েছি এবং হিন্দু গবেষক ও প্রফেসরদের সামনে তা উপস্থাপনের কথা বলেছি। উত্তরে তারা আমাকে জানিয়েছেন, 'সেই প্রফেসরদের সামনে এসব তুলে ধরা হলে তারা এ ব্যাপারে কথা বলতে চাননি।আমি তখন মনে মনে বললাম, আল্লাহ সত্যই বলেছেন, এরপর আল্লাহ যাকে পথপ্রদর্শন করতে চান, তার বক্ষকে ইসলামের জন্য উন্মুক্ত করে দেন এবং যাকে বিপথগামী করতে চান, তার বক্ষকে সংকীর্ণ; অত্যধিক সংকীর্ণ করে দেন, যেন সে সবেগে আকাশে আরোহণ করছে। এভাবে যারা বিশ্বাস স্থাপন করে না, আল্লাহ তাদের ওপর আজাব বর্ষণ করেন। [সুরা আনআম : ১২৫ ] আল্লাহ সর্ববিষয়ে সম্যক পরিজ্ঞাত, তিনিই সঠিক পথের পথপ্রদর্শক। টীকাঃ [১৬১] আমি জানতে পেরেছি, তিনি ইসলাম গ্রহণ করেছিলেন। [১৬২] আল-বুরহান ফি মারিফাতিল আদইয়ান: ৮৭ [১৬৩] এ দুটি গ্রন্থে এ ধরনের বহু সুসংবাদ পাওয়া যায়। ** অষ্টম শতাব্দীতে নির্মিত ইসলামের ইতিহাসে প্রথম সাড়া জাগানো ও প্রভাবশালী জ্ঞানচর্চাকেন্দ্র বায়তুল হিকমা, যাকে হাউজ অব উইজডম বা জ্ঞানের ভান্ডার হিসেবে আখ্যায়িত করা হয়। অনুবাদকেন্দ্র হিসেবে যাত্রাপথ শুরু হলেও ক্রমেই তা গবেষণাকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও মানমন্দিরে পরিণত হয়েছিল। এটি প্রতিষ্ঠিত হয়েছিল আব্বাসি শাসনামলে। খলিফা হারুনুর রশিদ আব্বাসি রাজধানী বাগদাদে এটি প্রতিষ্ঠা করেন এবং তাঁর পুত্র খলিফা আল মামুন ৮৩০ খ্রিষ্টাব্দে সেটির পূর্ণতা দান করেন।- - অনুবাদক।

103.230.106.17 (আলাপ) ০৩:০২, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

উইকিবই লিখন প্রতিযোগিতা ২০২২

প্রিয় সবাই,

উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলা উইকিবইয়ে উইকিবই লিখন প্রতিযোগিতা ২০২২ শীর্ষক একটি মাসব্যাপী বই লিখন প্রতিযোগিতা শুরু হয়েছে। এই প্রতিযোগিতায় অনুবাদের মাধ্যমে ইংরেজি উইকিবই থেকে নতুন বই তৈরি করা হবে।

উক্ত প্রতিযোগিতায় সকলকে অংশগ্রহণের মাধ্যমে উইকিবইকে সমৃদ্ধ করার আমন্ত্রণ জানানো হচ্ছে। প্রতিযোগিতায় সফলভাবে অংশগ্রহণকারী সকলকে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে। প্রতিযোগিতার মূল পাতায় বিস্তারিত তথ্য যুক্ত করা হয়েছে।

শুভেচ্ছাসহ,
শাকিল (আলাপ · অবদান) ০৩:০৭, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

নেতৃত্বের খসড়া সংজ্ঞায় প্রতিক্রিয়ার আহ্বান (দ্বিতীয় পর্যায়)

সারসংক্ষেপː নেতৃত্ব উন্নয়ন ওয়ার্কিং গ্রুপ কর্তৃক প্রস্তুতকৃত নেতৃত্বের খসড়া সংজ্ঞা সম্প্রদায়ের প্রতিক্রিয়া প্রদানের জন্য উন্মুক্ত রয়েছে। অনুগ্রহ করে আপনার প্রতিক্রিয়া এই বার্তার নিচে, আমাদের মেটা উইকি আলাপ পাতায়, প্রতিক্রিয়া ফরমে অথবা মুভমেন্ট স্ট্রাটেজি ফোরামে আমাদের জানান। আপনারা চাইলে আমাদের সরাসরি leadershipworkinggroup@wikimedia.org এ মেইলও করতে পারেন।

পূর্ববর্তী প্রতিক্রিয়া আহবানের ঘোষণা অনুযায়ী আমরা ৬ অক্টোবর, ২০২২ পর্যন্ত প্রতিক্রিয়া গ্রহণ করছি, তবে এবারের দ্বিতীয় পর্যায়ে (২৬ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত) প্রথম পর্যায়ের সমস্ত প্রতিক্রিয়া প্রদানের উপায়ের সাথে প্রয়োজনীয় ক্ষেত্রে “ফোকাসড গ্রুপ” তৈরি করে প্রতিক্রিয়া গ্রহণ করছি। আগ্রহীদের উল্লিখিত যেকোনো উপায়ে যোগাযোগের অনুরোধ করা হলো। মূল প্রতিক্রিয়া আহ্বানের ঘোষণাটি মেটাতে পড়ুন।

সকলকে আবারো স্বাগতমǃ

পূর্বেই আরেকটি বার্তায় নেতৃত্বের খসড়া সংজ্ঞায় প্রতিক্রিয়া প্রদানের জন্য সকলকে আহ্বান জানানো হয়েছে। যাঁরা মূল্যবান মতামত দিয়েছেন, তাঁদের অসংখ্য ধন্যবাদ। যাঁরা এখনো প্রতিক্রিয়া প্রদান করেননি, তাঁদের ৬ অক্টোবরের ভেতর প্রতিক্রিয়া প্রদান করতে অনুরোধ জানানো হচ্ছে।

এই বার্তার জবাবে, মেটা উইকি আলাপ পাতায়, প্রতিক্রিয়া ফরমেমুভমেন্ট স্ট্রাটেজি ফোরামের মতো বেশ কিছু স্থানে আপনি আমাদের আপনার প্রতিক্রিয়া, পরামর্শ ও মন্তব্য জানাতে পারবেন। অথবা আমাদের সরাসরি leadershipworkinggroup@wikimedia.org এ ইমেইলও করতে পারেন।

উল্লিখিত উপায়ে প্রতিক্রিয়া গ্রহণ স্বাভাবিকভাবেই ৬ অক্টোবর পর্যন্ত চলতে থাকবে। তবে বৈশ্বিকভাবে প্রয়োজনীয় ক্ষেত্রে আমরা দ্বিতীয় পর্যায়ে আরো গভীরভাবে “ফোকাসড গ্রুপ” তৈরি করে সম্প্রদায়ের সদস্যদের প্রতিক্রিয়া গ্রহণ করছি।

আপনি যদি সম্প্রদায়ের নেতৃত্ব নিয়ে সামান্যতম আগ্রহীও হয়ে থাকেন, অনুগ্রহ করে যেকোনো উপায়ে (অন-উইকি, অফ-উইকি কিংবা সরাসরি আমাকে মেইল করে) আমার সাথে যোগাযোগ করবার অনুরোধ করা হলো। ফোকাসড গ্রুপে যুক্ত হবার জন্য আগে থেকে কিছু জানার বা বোঝার কোনো প্রয়োজনই নেই, শুধুমাত্র উইকিমিডিয়া আন্দোলনের যেকোনো ক্ষেত্রে নেতৃত্ব প্রদান ও নেতৃত্ব উন্নয়নে যুক্ত হওয়ায় আপনার আগ্রহ থাকাটাই সবথেকে জরুরী। আগ্রহীদের নিয়ে একটি অনলাইন সভার আয়োজন করা হবে, যেখানে সমস্ত দিকনির্দেশনা প্রদানপূর্বক তাঁদের খসড়া সংজ্ঞাটি উপস্থাপন ও মতামত গ্রহণ করা হবে। সভার সমস্ত তথ্য পরবর্তীতে আগ্রহীদের জানিয়ে দেয়া হবে।

আসুন সকলে মিলে আন্দোলনের বৈচিত্র্যময় ও স্বতন্ত্র নেতৃত্বকে উদযাপন করিǃ

আপনার দিন শুভ হোকǃ

নেতৃত্ব উন্নয়ন ওয়ার্কিং গ্রুপের পক্ষে,

বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১০:৫৫, ১ অক্টোবর ২০২২ (ইউটিসি)

উইকিপিডিয়া কি নয় নীতিমালা আরও স্পষ্টকরণ প্রস্তাবনা

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


Special:Diff/6128819 অনুসারে এটা প্রমাণিত হয় যে কিছু লোকের মতে অধিকার হলো প্রধান্যতার মাপকাঠি। কিন্তু উইকিপিডিয়াতে অধিকার পদ্ধতি চালু করা হয় অভিজ্ঞ ব্যবহারকারীকে সম্পাদনা করতে বিশেষ সুবিধা প্রদানের জন্য। এটি শুধুমাত্র একটি টুল যাতে করে ব্যবহারকারীর কাজ করতে সুবিধা হয়। এটির সাথে কেনো প্রাধান্য পাওয়ার বিষয়টি কোনো ভাবেই সম্পর্কযুক্ত নয়। যেমন: একটি সাধারণ একাউন্ট (অধিকার ছাড়া) আর একটি স্বয়ংক্রিয় পরীক্ষণ সুবিধাযুক্ত অ্যাকাউন্টের মধ্যে পার্থক্য হলো স্বয়ংক্রিয় পরীক্ষণ সুবিধা যুক্ত একাউন্ট দ্বারা করা সম্পাদনা সরাসরি পরীক্ষিত হয়, এবং অধিকার ছাড়া একাউন্ট এর সম্পাদনা পরীক্ষা করার প্রয়োজন হয়। তার মানে এই নয় যে আমরা স্বয়ংক্রিয় পরীক্ষকের মতকে বেশি প্রাধান্য পাবে। কিন্তু এরকম চিন্তা-ভাবনা পাওয়া যায় উপরে প্রদত্ত পার্থক্যে। এজন্য নীতিমালা স্পষ্ট করার লক্ষে আমার এই প্রস্তাবনা।
WP:NOTBUREAUCRACY অংশে নিম্নোক্ত লাইন যুক্ত করার জন্য প্রস্তাবনা :
"অধিকার দ্বারা কোনো ব্যবহারকারীকে বিচার করা হয়না। অধিকার শুধুমাত্র সম্পাদনা কাজকে সহজ করার লক্ষ্যে ব্যবহৃত টুল। যেকোনো আলোচনায় বা সিদ্ধান্তে সকলেই সমান প্রাধান্য পাবে।"~ নোমান (আলাপঅবদান) ১৫:১৬, ৩ অক্টোবর ২০২২ (ইউটিসি)

কিছু ক্ষেত্রে উইকিপিডিয়া একটি আমলাতন্ত্রের মতোই কাজ করে, ইংরেজি উইকিপিডিয়ার এই প্রবন্ধটি পড়ে দেখতে পারেন। কাজেই এমন লাইন যোগ করাটা সেক্ষেত্রে উচিত নয়। —শাকিল (আলাপ · অবদান) ১৮:০৭, ৮ অক্টোবর ২০২২ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

বিহারের শহর ধানবাদ ধনবাদ নয়

ভারতের বিহারের শহর <<ধানবাদ>> ১৫১ স্থানে <<ধনবাদ>> হিসেবে উল্লেখিত হয়েছে। এগুলো দ্রুত ঠিক করা প্রয়োজন। অনুপম দত্ত (আলাপ) ১৮:১৭, ২৪ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

@Anupamdutta73, ঠিক করা হয়েছে। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪১, ২৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)
মনে হচ্ছে আপনিই সব ঠিক করেছেন। বাকি যে ২-১টা রয়ে গিয়েছে, সেগুলি আমি করে দিয়েছি। আফতাবুজ্জামান (আলাপ) ০১:৫০, ২৯ অক্টোবর ২০২২ (ইউটিসি)

স্বয়ংক্রিয় পরীক্ষককে স্বয়ংক্রিয় পরীক্ষিত নামে স্থানান্তরের প্রস্তাব

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



বাংলা উইকিপিডিয়ার একটি ব্যবহারকারী অধিকার স্বয়ংক্রিয় পরীক্ষক, এই নামটি আমার মতে সমীচীন নয়। কারণ ব্যবহারকারী পরীক্ষকদের সুবিধাটি হলো তাদের করা সম্পাদনা স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত বলে চিহ্নিত হয়। উপরন্তু পরীক্ষক অর্থ হলো অপরকে পরীক্ষাকারী। যেমন ব্যবহারকারী পরীক্ষক। অতএব আমার মত অনুযায়ী অধিকারটির নাম স্বয়ংক্রিয় পরীক্ষক এর স্থলে স্বয়ংক্রিয় পরীক্ষিত (যা পরীক্ষা করা হয়েছে) হওয়া উচিত। — (আলাপ) ০৮:২২, ২৬ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)

"স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত ব্যবহারকারী" সুপারিশ করছি। —মহাদ্বার আলাপ ১৬:৪৩, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
@Greatderকে  সমর্থন, তবে আমার প্রস্তাব স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত নামকরণ করা। Ifteebd10 (আলাপ) ১৬:২২, ২৬ মে ২০২৩ (ইউটিসি)
তাও চলবে —মহাদ্বার আলাপ ০৩:২৪, ২৭ মে ২০২৩ (ইউটিসি)
  •  মন্তব্য আমাদের ইতোমধ্যে ‘স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী’ নামে একটি ব্যবহারকারী অধিকার আছে। তবে এই অধিকার কাউকে দেওয়া হয় না। স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী অধিকারের সাথে শুধু autoreview অনুমতি যুক্ত আছে। বিভ্রান্তি এড়াতে এই অধিকারটিকে ‘স্বয়ংপর্যালোচিত ব্যবহারকারী’ এবং ‘স্বয়ংক্রিয় পরীক্ষক’কে স্বয়ংপরীক্ষিত ব্যবহারকারী করা যায়। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৮:০৩, ২৭ সেপ্টেম্বর ২০২২ (ইউটিসি)
    এতেও চলবে —মহাদ্বার আলাপ ০২:০০, ১৭ ডিসেম্বর ২০২২ (ইউটটিসি)
    জ্বী। autoreview কে "স্বয়ংপরীক্ষিত" বলা autopatrol এর সাথে বিভান্তি সৃষ্টি করছে। — AKanik 💬 ১৭:৩৯, ২৬ মে ২০২৩ (ইউটিসি)
  •  মন্তব্য। ইয়াহিয়া ভাইয়ের বক্তব্যের সঙ্গে একমত। ≈ Adkins Samba  «আলাপ» ১৬:৩০, ২৬ মে ২০২৩ (ইউটিসি)
  •  মন্তব্য স্বয়ংক্রিয় পরীক্ষকই থাক। কারন, লক্ষ্য করুন পরীক্ষিত শব্দটি দ্বারা কোনো কাজ পরীক্ষা করা হয়ে গেছে এমন বুঝায়। আর পরীক্ষক শব্দ দ্বারা একটি নির্দিষ্ট এবং স্বতন্ত্র ব্যবহারকারী দল বুঝায়। যা এখানে প্রযোজ্য।সাজিদ ১৬:৩৩, ২৬ মে ২০২৩ (ইউটিসি)
  •  মন্তব্য: আমি ইয়াহিয়া ভাইয়ের বক্তব্যের সাথে সহমত পোষণ করছি! ≈ ফারহান  «আলাপ» ১৬:৪৭, ২৬ মে ২০২৩ (ইউটিসি)
  • এখানে বুঝতে ভুল হচ্ছে অনেকেরই! "স্বয়ংক্রিয় পরীক্ষক" কথাটির অর্থ যিনি নিজের সম্পাদনা নিজেই পরীক্ষিত করেন। অর্থাৎ যখন কারও সম্পাদনা নিজে থেকেই পরীক্ষিত বলে চিহ্নিত হয় এর অর্থ আপাত দৃষ্টিতে মনে হতে পারে যে সফটওয়্যার করেছে, কিন্তু এর মূল অর্থটি কিন্তু তিনি নিজেই করেছেন কারণ তার এই অধিকার রয়েছে। অন্যভাবে বলতে গেলে তিনি সম্পাদনার সময় সফটওয়্যারের এমন একটি সুবিধা ব্যবহার করছেন যা তার সম্পাদনাকে স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষিত বলে চিহ্নিত করছে। শুধু শুধু এটিকে পরিবর্তন করা অনুচিত হবে। -- Aishik Rehman (আলাপ) ১৭:১৭, ২৬ মে ২০২৩ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।