উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১১/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


উইকিমিডিয়া কমন্সে এ বছরের নির্বাচিত ছবি নির্বাচনের প্রতিযোগিতা শুরু হয়েছে

২০১০ সালের নির্বাচিত ছবিগুলো নিয়ে উইকিমিডিয়া কমন্সে পঞ্চম বারের মতো এ বছরের নির্বাচিত ছবি নির্বাচনের আয়োজন শুরু হয়েছে। এ উপলক্ষে উইকিমিডিয়া সম্প্রদায়ের সদস্যদের কাছ থেকে ভোট আহবান করা হয়েছে। এই ভোট দানের জন্য কমন্সে একটি একত্রীকৃত অ্যাকাউন্ট থাকা শর্ত হলেও, কমন্সে যথেষ্ট পরিমাণ সম্পাদনা থাকা শর্ত নয়। আপনি খুব সহজেই এই লিংকে ক্লিক করে আপনি ভোট প্রদানের যোগ্য কিনা তা যাচাই করতে পারেন। পাতটির ইউজার অংশে আপনার অ্যাকাউন্টের নাম লিখুন। উইকি স্বয়ংক্রিভাবে নির্ধারিত হবে তাই আর কিছুই নির্বাচনের প্রয়োজন নেই। শুধু সাবমিট বাটনে ক্লিক করলেই ফলাফল পেয়ে যাবেন। ভোট প্রদানের যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানতে এ সংক্রান্ত কমন্সের পাতাটি দেখুন

ভোট প্রদানের জন্য কমন্সের গ্যালারি পাতায় যান, এবং পছন্দের গ্যালিরিতে গিয়ে পছন্দের চিত্রের নিচের থাকা "ভোট ফর দিস ইমেজ" বাটনে ক্লিক করুন। এর মাধ্যমেই স্বয়ংক্রিয়ভাবে ঐ ছবির ভোটের পাতায় আপনার ভোট যুক্ত হবে (এ জন্য আপনার ব্রাউজারের জাভাস্ক্রিপ্ট সক্রিয় থাকা প্রয়োজন)। প্রথম রাউন্ড হিসেবে আপনি পছন্দের সকল গ্যালারিতে আপনার পছন্দের সকল ছবিকেই ভোট দিতে পারবেন। এই রাউন্ডে ভোট গ্রহণ চলবে ৪ মে, ২০১১ পর্যন্ত। — তানভিরআলাপ • ০৬:২৯, ২ মে ২০১১ (ইউটিসি)

Multilingual Challenge

Please help: replace this red text with a translation of the English message below. Thank you!
Announcing the Derby Multilingual Challenge

This is the first multilingual Wikipedia collaboration. All Wikipedians can take part, in any Wikipedia language. The challenge runs from 1 May until 3 September 2011.
Sign up now!
" Wikipedia is particularly pleased to see that Derby Museums are encouraging the creation of articles in languages other than English." (Jimmy Wales, 14 January 2011)

Andrew Dalby (আলাপ) ১১:২৩, ২ মে ২০১১ (ইউটিসি)

সান সোলারিস (sun lolarice)

আমি black mirror , আমি সান মাইক্রোসিস্টেম এর কনো তথ্যই বিস্তারিত ভাবে জানিনা। সুতরাং কেও যদি আলোচোনা শুরু করে তাহলে আমরা বিসদ ভাবে এগিয়ে নিয়ে যেতে পারব।।। আমি সফওয়ার, নেটওয়ার্ক ও সিকিউরিটি engineer. বর্তমানে SPICE NET LTD তে কর্মরত।

আপনি যদি সান মাইক্রোসিস্টেম বিষয়ে নিবন্ধ লিখতে আগ্রহী হোন এবং সেজন্য তথ্য প্রত্যাশা করেন তাহলে আপনাকে প্রথমত Sun Microsystems নিবন্ধটি পড়ে দেখার অনুরোধ করছি। আর বাড়তি তথ্যের জন্য তাদের নিজস্ব ওয়েবসাইটতো রয়েছেই।‍ গুগল করছেন না কেন? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৩৭, ২৫ মে ২০১১ (ইউটিসি)

মুছে ফেলার অনুরোধ

বিষয়শ্রেণী:উইকিপিডিয়ার নিবন্ধ যার উল্লেখযোগ্যতা পরিস্কার নয় পাতায় প্রচুর অনুল্লেখযোগ্য নিবন্ধ জমা পড়ে আছে। উল্লেখযোগ্যতার প্রমাণের দাবিদার ছাড়াও অনেক নিবন্ধও আছে যেগুলোতে একটা ইনফোবক্স ছাড়া কিছুই নেই। কোনোটা আবার খালি পাতা হিসেবে সতর্কবার্তা পাবার যোগ্য। উইকিপিডিয়ার মান রক্ষার্থে আমরা ইতোমধ্যে অনেক খালি নিবন্ধে দ্রুত অপসারণ কার্যকর করেছি। অনেক নিবন্ধে খালি ট্যাগ যুক্ত না করেই দ্রুত অপসারণ করেছি, কারণ সেগুলোর উন্নতির আশা ছিল না। যাই হোক, আমি তাই ঐ পাতায় থাকা বেশ কিছু নিবন্ধে "খালি" আর "অপসারণ" ট্যাগ সাঁটছিলাম। কিন্তু আর কত? যেহেতু একজন প্রশাসকের ট্যাগ সাঁটার দরকার পড়ে না, নিবন্ধগুলো সরাসরি মুছে দিতে পারেন, তাই আমাদের পূর্বালোচনার প্রেক্ষিতে যেকোনো একজন প্রশাসককে অনুরোধ করছি, অনুগ্রহ করে উক্ত পাতায় একটা ঢু দিয়ে দীর্ঘদিন থেকে পড়ে থাকা এসব খালি ও দ্রুত অপসারণযোগ্য পাতাগুলো মুছে দেবার জন্য। তবে ব্যাপক অপসারণ যেন মাইলফলককে ধ্বংস না করে তার প্রতি নজর রাখারও অনুরোধ থাকলো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:২৬, ২৯ মে ২০১১ (ইউটিসি)

হয়তো খেয়াল করে থাকবেন, নির্দিষ্ট সময় পর পর নতুন নিবন্ধের সাথে তাল রেখে এক সাথে বেশ কিছু করে খালি পাতা মুছে ফেলা হচ্ছে। ঐ একই নিয়মে এগুলোও ধীরে মুছে ফেলা হবে। কাজটি আমি নিয়মিতভাবেই করে আসছি। চাইলে একসাথেই করা যায়, কিন্তু নিবন্ধসংখ্যা হুট করে অনেক নেমে যাবে, সেজন্যই এই ধীর গতিতে। :) — তানভিরআলাপ • ১৬:২৮, ৩০ মে ২০১১ (ইউটিসি)

প্রশাসকবৃন্দের দৃষ্টি আকর্ষণ করছি

বাংলা উইকিপিডিয়ার স্বল্প পরিসরে যে ক'জন প্রশাসক আছেন, তার মাঝে নিয়মিত পদচারণা পাই রাগিব ভাই, বেলায়েত ভাই, জয়ন্তদা আর তানভির ভাইয়ের। বাকিরা কিছুটা দূরে রয়েছেন, আশা করি সেটা সাময়িক। যাহোক, প্রশাসকবৃন্দের উইকিপিডিয়ায় পদচারণা লক্ষ্য করছি প্রশাসকের মতোই। অর্থাৎ তাঁরা বিদ্যমান কিংবা নতুন সৃষ্টি হওয়া নিবন্ধগুলো ফলোআপ করছেন। ফলোআপ করা নিঃসন্দেহে একটা বড় কাজ, তদারকি না থাকলে যে কী ভজকট ঘটতে পারে সেটা আমরা সাম্প্রতিক সময়ে সিলেট বিভাগ নিবন্ধে দেখেছি। কিন্তু যেহেতু তাঁরা এই গুটিকতক নিয়মিত পদচারণকারীদের কয়েকজন, তাই তাঁদের কাছে প্রত্যাশাটা অন্য জায়গায়: রাগিব ভাই, বেলায়েত ভাই, জয়ন্তদা কেউই বড় কোনো নতুন নিবন্ধ শুরু করছেন না। তানভির ভাই অ্যাঞ্জেলিনা জোলির পরে আর কামাল করা কোনো নিবন্ধে হাত দেননি। এটা একটু হতাশাব্যঞ্জক। প্রশাসক বানিয়ে দেবার মানে যদি নিয়মিত অবদানকারী হারিয়ে ফেলা হয়, তাহলে সেটা আসলে কিছুটা দুঃখজনকই বটে। সেক্ষেত্রে মনে হচ্ছে অর্ণবদাকে কখনোই প্রশাসক বানানো ঠিক হবে না। :)

যাই হোক, মোদ্দা কথা: আপনারা প্রশাসনিক কাজের চাপে যদি এমন আচরণ করেন, তাহলে আপনাদের কাজগুলো ভাগ করে নেবার অনুরোধ করবো। তাতে হয়তো নতুন পূর্ণাঙ্গ নিবন্ধে হাত দেবার সময় করতে পারবেন। আর যাই হোক, আপনাদের মতো অভিজ্ঞদের দ্বারা উইকিপিডিয়া যেন আরো নিবন্ধ-সমৃদ্ধ হয়। কারণ আপনারা লক্ষ্য করছেন, মানসম্মত নতুন নিবন্ধের আকালের কারণে আমরা মাইলস্টোন রক্ষা করতে খালি কিংবা দ্রুত অপসারণযোগ্য নিবন্ধও মুছে ফেলতে পারছি না। দ্রুত অপসারণের ট্যাগ সাঁটা বেশ কয়েকটি নিবন্ধ অনেকদিন যাবৎ পড়ে আছে। আপনারা শিঘ্রই নতুন নিবন্ধে হাত দিন আর সেগুলো সম্পূর্ণ করে ভালো নিবন্ধে উন্নীত করুন -এই আমার কামনা। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৭:১৬, ১১ জুন ২০১১ (ইউটিসি)

আর, মুক্তধারা‎ নিবন্ধটির ব্যাপারে সঠিক কাজটি করার আহবান। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:১০, ১১ জুন ২০১১ (ইউটিসি)
আমার জবাবটা দিই। অন্যান্য উইকিতে আমি ব্যস্ত থাকলেও বাংলা উইকিপিডিয়াতে আমি সক্রিয়ই আছি। গত ত্রিশ দিনের সম্পাদনা হিসেবে বাংলা উইকিপিডিয়াতে আমার সম্পাদনার সংখ্যা ১২৫৮। তবে এটা ঠিক আমার নতুন নিবন্ধ তৈরির হার কমে গেছে যাচ্ছেতাই ভাবে। এজন্য দুঃখ প্রকাশ করছি। ব্যক্তিগত জীবন ও মানসিক জটিলতার কারণে আমি যে শ্লথ হয়ে গেছি, তার প্রভাব আমার সকল উইকিতেই পড়েছে। অ্যাঞ্জেলিনা জোলির মতো বড় নিবন্ধ ধরার না কারণ, একটা নিবন্ধ ফিচার্ড করা অনেক কষ্টের কাজ। বাংলা উইকিপিডিয়ার জন্য তা আরও বেশি কষ্টের কারণ লাল লিংক নীল করতে প্রায় দেড় থেকে আড়াইশ নতুন নিবন্ধ সৃষ্টি করতে হয়। তবুও পরিকল্পনা আছে। চেষ্টা থাকবে কষ্ট করে হলেও কিছু নিবন্ধ ধারাবাহিকভাবে শুরু করার। ব্যাপারটা সময়সাপেক্ষ নয়, মনটাকে জোর করাই কষ্টকর। সে ভালো থাকতে চায় না। :( দেখা যাক কি করা যায়। — তানভিরআলাপ • ০২:০৫, ১২ জুন ২০১১ (ইউটিসি)

পিডিএফ ফরম্যাট প্রসঙ্গে

প্রশাসক মহোদয়গণ, প্রারম্ভেই সকলেই আমার শুভাশিস ও বিনম্র সম্ভাষণ গ্রহণ করুন। এই পাতাটি সমীচীন মনে করে বলছি, আমি বাংলা উইকিপিডিয়ায় নতুন হলেও অনেক দিন যাবত কালীন সময় ধরে বাংলা উইকিপিডিয়া পড়তে গিয়ে একটি বিশেষ সমস্যার সম্মুখীন হয়েছি। তা হলো সাইড বার থেকে প্রিন্ট/থেকে কোনো বাংলা প্রবন্ধ পিডিএফ ফরম্যাটে সংরক্ষণ করার পরে আর পড়ার মতো অবস্থা থাকে না। বাংলা অক্ষরগুলো এলোমেলোভাবে প্রদর্শন করে। তাই আমি অনুরোধ করছি যেন প্রসাশকবৃন্দ যেন এই বিষয়টি গুরুত্বের সাথে আমলে নেন। ধন্যবাদ --Sabuj Barua (আলাপ) ১৬:১০, ২০ জুন ২০১১ (ইউটিসি)

আসলে বাংলা ভাষাত্র মতই আরও অনেক ভাষায় এই পিডিএফ ফরম্যাটে প্রিন্টের কাজটা এখনো ঠিকঠাক হয় না। এই বাগগুলি দেখুন , ঠিক করার কাজ চলছে। বাগ 8898http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=8898, বাগ 19830http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=19830, বাগ 20403http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=20403। আশা করি বুঝতে পারবেন। ধন্যবাদ। ----জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:১২, ৮ জুলাই ২০১১ (ইউটিসি)

একটি আবেদন

আমি একজন উইকিপিডিয়ান হিসেবে বিভিন্ন সময় উইকিতে প্রবন্ধ নিবন্ধ পাঠে আনন্দ পাই ও বিশ্ব সম্পর্কে জেনে খুব ভাল লাগে। আমার লিখার গঠন-পঠন বেশ ভাল নয়, তবুও নিজের জানা বিষয় অন্যের সাথে সেয়্যার করার চেষ্টা করি। গত ডিসেম্বর মাস হতে উইকিতে একাউন্ট করে বিভিন্ন বিষয় নিয়ে লিখতেছি বিশেষ করে "সিলেট বিভাগ" ও "শাহ জালাল" এই দুটি প্রবন্ধ নিয়ে বেশী ব্যস্তভাবে সময় কাটাচ্ছি। গত কয়েক মাস দরে বাধা প্রাপ্ত হয়েও আমার নিবন্ধের কাজ চালিয়ে যাচ্ছি অদৌ "শাহ জালাল" নিবন্ধে এঅকটি বিষয় যোগ করে একজন ব্যবহার কারীর "প্রশাসক" চাওয়া বিভিন্ন স্থানে "তথ্যসূত্র প্রয়োজন" আমি তথ্যসূত্র যোগ করি । কিন্ত তথ্যসূত্র দেয়ার পরেও দেখি আমার লিখা উনি কেটে দিয়েছেন। আমি আলাপ পাতায় আনোচনা রাখি, উনি জাবাবে যা লিখেছেন আমি নিম্নে তার কপি পেস্ট করে দিলাম এবং সাথে সাথে শাহ জালাল" নিবন্ধে যোগকরা উক্ত বিষয়টি যুক্ত করলাম । আপনারা বিবেচনা করে আমার লিখিত বাদ পরা বিষয় যদি সঠিক থাকে তাহলে নিবন্ধে অন্তরভুক্ত করার আবেদন রহিল।

  • শাহ জালাল নিবন্ধে -আমার আলোচনাঃ- এই নিবন্ধে লিখেছিলাম ""শাহা জালাল দ্বারা বাংলাদেশে ইসলামের বহুল প্রচার হয়েছে"" আপনি তথ্য সুত্র চেয়েছেন, আমি প্রতিষ্টিত ইতিহাসবিদের থেকে তথ্য সুত্র দিয়েছি । এরপরেও আপনি ""বাংলাদেশে ইসলামের বহুল প্রচার"'" অংশ বাদ দিয়েছেন। গ্রহন যোগ্য তথ্য সুত্র দেয়ার পরেও যদি এমন করেন । ক্ষমতার অপব্যবহার ছাড়া বলবই কি বলুন?

সর্ব শেষ কথা হচ্ছে ঃ আদেশ, উপদেশ, ভুল দেখানু, তথ্য চাওয়া যা-ই করেন সুন্দর ভাষায় বলুন ! নিবন্ধ কাটার আগে আলাপ করুন। অল্প শিক্ষিত হলে শিখিয়ে তুলুন, জ্ঞান দেন, জ্ঞানী হবো । ব্যক্তি গত আক্রমন নয়, ব্যক্তিকে সংশোধন করুন । রাগে নয় । ভালবাসায় ।

কর্তৃপক্ষের জবাবঃ-"শাহা জালাল দ্বারা বাংলাদেশে ইসলামের বহুল প্রচার হয়েছে" - আপনার রেফারেন্সটি কিন্তু সেটা বলছিলো না। আপনার রেফারেন্সে কেবল বলা হয়েছিলো, শাহ জালালের অনুসারীরা বাংলাদেশের নানা জায়গায় বসতি স্থাপন করে। নিজের রেফারেন্সটি আরেকবার পড়ার জন্য সনির্বন্ধ অনুরোধ করছি।

এখন বিবেচনার বিষয় হলো, মোগল সম্রাট বাংলাদেশে রাজ্যত্ব করেছেন । এখন দেখার বিষয় হচ্ছে উনি "সম্রাট" কি এদেশে এসে শাসন করেছেন? জবাব কি হবে? এখানে অবশ্যই বলতে হয় সম্রাটদের প্রেরিত বা মনোনিত প্রতিনীধি দ্বারা এদেশ শাসন হয়। সম্রাটের প্রেরিত হলে কি, সম্রাটের হয়া?

আমার যোগ করা বিষয়ঃ- সিলেট তথা সারা বাংলাদেশে (some of his(Shah Jalal) important followers setteled in bangladesh as follow haydar ghazi, sonar gaon, district Dacca. Rukunu-din ansari district Kumilla, Shah Sultan Mymensing etc.)[৩][তথ্যসূত্র প্রয়োজন] তাঁর মাধ্যমেই ইসলামের বহুল প্রচার ঘটে।[৪][৫] সিলেট বিজয়ের পরে শাহ জালালের সঙ্গী অনুসারীদের মধ্য হতে অনেক পীর দরবেশ এবং তাদের পরে তাদের বংশধরগণ সিলেট সহ বাংলাদেশের বিভিন্ন স্থানে গিয়ে বসবাস করেন বলে বিভিন্ন উল্লেখ রয়েছে(360 followers of Shah Jalal are setteled all over the districts of assam and Bangladesh)[তথ্যসূত্র প্রয়োজন][৬]।

আমি আর বেশ কিছু লিখছি না আপনারা বিজ্ঞ ব্যক্তিত্ব বিবেচনা আপনারাই করুন। ধন্যবাদ। Mdyusufmiah (আলাপ) ১৪:৫৮, ২ জুলাই ২০১১ (ইউটিসি)

এই ক্ষেত্রে আমার বক্তব্য পয়েন্ট আকারে লিখছি। অনেকগুলো পয়েন্ট বলে আমার মন্তব্য শেষ হলে তবেই অন্যদের মন্তব্য করতে অনুরোধ করছি।
  1. জনাব মোহাম্মদ ইউছুফ মিয়া বাংলা উইকিতে যে অবদান রাখছেন, তাকে স্বাগত জানাই।
  2. উপরের মন্তব্য এবং অন্যত্র তিনি একটি মিথ্যাচার করে চলেছেন, সেটার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সিলেট বিভাগ এবং শাহজালাল -- এই দুইটি নিবন্ধ সম্পাদনার কোনোখানেই কোনো প্রশাসনিক ক্ষমতা ব্যবহার করা হয়নি। কাজেই "প্রশাসক হিসাবে তথ্য্সূত্র চাওয়া"র কথাটি red herring -- উনার কাছে কখনোই প্রশাসকের ক্ষমতা উল্লেখও করা হয়নি। আমার কোনো মন্তব্যেও আমি বলিনি যে আমি বাংলা উইকির সাধারণ ইউজারের বাইরে কেউ। আমার ইউজার পেইজে প্রশাসক লেখাটি দেখে উনার মাঝে একটা persecution complex ঢুকে গেছে বলে মনে হচ্ছে।
  3. বানান - বাংলা ভাষা শুদ্ধ করে লিখতে ও বাক্য গঠন করতে জনাব মোহাম্মদ ইউছুফ মিয়া নিতান্তই অপারগ। এই দুইটি নিবন্ধে উনার যোগ করা লেখাগুলোর বাংলা এতোই দূর্বল যে, বাংলা উনি আদৌ শুদ্ধ করে লিখতে জানেন কি না তা নিয়ে সন্দেহ হয়। প্রতিটি বাক্যে যদি কারো ৫/১০টি বানান ভুল থাকে, ব্যকরণ ভুল হয়, তাহলে সেই অপ্রমিত বাংলাকে উইকিপিডিয়াতে স্থান দেয়ার মানে বাংলা উইকিরই মান নামিয়ে ফেলা। এই ব্যাপারে বহুবার তাকে অনুরোধ করেছি। তার পরেও তিনি বানান ও শুদ্ধ বাংলা ভাষা লেখার ব্যাপারে কোনো মনোযোগ দেন নাই। এই ব্যাপারে ঐ নিবন্ধের সাথে জড়িত অন্য সম্পাদকদেরও কোনো আগ্রহ দেখিনি। জনাব মিয়াকে এমনকি একটি অভিধানের লিংকও পাঠিয়েছি, কিন্তু তার পরেও তার লেখা ভাষাটা বাংলা হয়নি, হয়েছে কথ্য আঞ্চলিক ভাষা। বাংলা উইকি একটি বিশ্বকোষ। এখানে আধা খ্যাচড়া, ভুল বানান, এরকম লেখা রাখাটা বাকি সব উইকিপিডিয়ানদের অক্লান্ত পরিশ্রমকেই হেয় করে।
  4. মূলনীতি জনাব ইউসুফ মিয়া উইকিপিডিয়ার কয়েকটি মূলনীতি বার বার অগ্রাহ্য করে চলেছেন। উনি বাংলা উইকিতে প্রথম দিকে ক্পিপেস্ট করে চলেছিলেন। সিলেট বিভাগ নিবন্ধে নানা জায়গা থেকে বিশাল বিশাল সব প্যারাগ্রাফ কপিরাইট লঙ্ঘন করে পেস্ট করে চলেছিলেন। তাকে সেই ব্যাপারে বহু বহু বার সতর্ক করার পরে তবেই সেটা থামে। যাচাইযোগ্যতার ব্যাপারে উনি বেখাপ্পা সব দাবি করে থাকেন। সিলেট বিভাগের উদাহরণ দেয়া যাক। সেখানে উনি লিখে বেড়াচ্ছিলেন, অমুক বিষয় ইতিহাসে প্রমাণিত, বা তমুক ব্যাপারে ইতিহাসবিদেরা স্বীকার করেছেন। এখানে বাক্যগুলোর সমস্যা সম্পর্কে তাকে জানানো হয়েছে, এর পরেও ঠিক না করায় বাক্যগুলো ট্যাগ করা হয়েছে "কে" ট্যাগ দিয়ে। এই ট্যাগ দেখামাত্র তিনি রাগান্বিত হয়ে এই নিয়ে বিশাল rant শুরু করেন, যার প্রতিপাদ্য হলো, আমি সিলেটিদের দেখতে পারি না, সেই কারণে সিলেটিদের বিরুদ্ধে লেগেছি!!! (সিলেট বিভাগ নিবন্ধের আলাপ পাতা দ্রষ্টব্য)। আঞ্চলিকতার ধোয়া তুলে অন্য সিলেটি উইকিপিডিয়ানদের শরণাপন্ন হওয়ার চেষ্টাও তিনি করেন। সিলেট বিভাগ নিবন্ধে নানা অখ্যাত ও সন্দেহজনক তথ্য্সূত্র থেকে ইতিহাস যোগ করেছেন, এলাকার নানা লোককাহিনী ও রূপকথাকে ইতিহাস হিসাবে দাবী করেছেন। ঐ নিবন্ধে তার যে অ্যাজেন্ডা ছিলো, তাকে "সিলেটের মহিমাকীর্তন" বললে কমই বলা হবে। বাংলাদেশের কুমিল্লা, ময়মনসিংহ এসব কিছুই সিলেটের অংশ ছিলো এই ব্যাপারে অবসেস্ড হয়ে তিনি বহু কুতর্কের অবতারণা করেন। এই সম্পর্কে তাকে সেখানে জানানো হলেই তিনি "সিলেট বিরোধী" ট্যাগ দিতে থাকেন, সিলেটি মন্ত্রীদের উদ্ধৃতি দেন, সিলেট সম্পর্কে আমার কাল্পনিক "খুব" (ক্ষোভ) নিয়ে রাগ প্রকাশ করেন। --রাগিব (আলাপ | অবদান) ১৯:৪৫, ২ জুলাই ২০১১ (ইউটিসি)
  5. রেফারেন্সের ভ্রান্ত ব্যবহার: জনাব ইউছুফ মিয়া দুটি নিবন্ধেই কিছু অখ্যাত বইকে ইতিহাসের প্রামাণ্য দলিল হিসাবে তুলে ধরছেন। সিলেট বিভাগের ইতিহাস দ্রষ্টব্য। কয়েকটি বইতে সিলেটের ইতিহাসের কিছু লোককাহিনী থাকলেও সবটুকু যে প্রাতিষ্ঠানিক ইতিহাসচর্চায় গ্রহণযোগ্য, তা নয়। তদুপরি ধান ভানতে শিবের গীতের মতো সিলেটের ইতিহাস বলতে গিয়ে তিনি সেখানে কামরূপ রাজ্যের (যার একটি অংশ মাত্র ছিলো সিলেট) ইতিহাস বয়ান করতে শুরু করেছেন। এই প্রসঙ্গে অবশ্য কিছু বলা মানা, কারণ একমাত্র সিলেট বিরোধী ক্ষোভযুক্ত ব্যক্তিরাই সিলেটের ইতিহাসের রেফারেন্স চায়!! শাহজালালের নিবন্ধে তিনি উপরে কী লিখেছেন, তা আবারও তাকে পড়ে দেখার অনুরোধ জানাচ্ছি। ঐ বাক্যে কি আদৌ বলা হয়েছে বাংলাদেশের সর্বত্র ইসলাম প্রচার কীভাবে হয়েছে? দয়া করে বাক্যটি বাংলায় অনুবাদ করে দেখুন আরেকবার।
  6. রূপকথা আর ইতিহাস গুলিয়ে ফেলা - শাহজালালের নিবন্ধে জনাব ইউছুফ মিয়া কোনো একটি ধর্মীয় গদগদ ভক্তিমূলক বই থেকে যোগ করে দিলেন, এক হরিণ এসে বাঘের নামে নালিশ দিচ্ছে, ইত্যাদি ইত্যাদি। এহেন গাঁজাখুরি কাহিনী আসলে রূপকথায় মানায়, ব্য্ক্তির জীবনীতে মানায় না। এই রকম বইকে একটা বিশ্বকোষে রেফারেন্স হিসাবে ব্যবহার করা চলে না। একই ব্যাপার সিলেট বিভাগ নিবন্ধে হয়েছে।
  7. উদ্ধৃতি দিয়ে নিবন্ধ ভরে ফেলা -- কপিপেস্ট করতে মানা করার পরে জনাব ইউছুফ মিয়া সেই নিষেধাজ্ঞা কৌশলে এড়াতে শুরু করেছেন নতুন কায়দা, নানা উৎস থেকে বিশাল অংশ সরাসরি উদ্ধৃতি করে নিবন্ধ ভরে ফেলছেন। এই ব্যাপারে তাকে অন্য উইকিপিডিয়ানেরা অনুরোধ করলেও সেটা চলছেই। তার উপরে যোগ হচ্ছে নানা রকমের POV। উদাহরণ স্বরূপ সিলেট বিভাগের নানা অংশ দেখা যায়, সিলেট সম্পর্কে ভ্রমণ গাইড একটা পেয়ে সেখানকার নানা pov কথা সিলেট বিভাগ নিবন্ধে যোগ করা হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২১, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

সবশেষে একটু অন্য কথা বলতে চাই। বাংলা উইকির বাকি প্রশাসকদের মনোযোগ আকর্ষণ করছি। সিলেট বিভাগ নিবন্ধে নিবন্ধের নামে যা হয়েছে এবং হচ্ছে, তা শুরু থেকেই নিয়ন্ত্রণ না করার ফলে আজ নিবন্ধটির এই অবস্থা। বাংলা উইকির এই নিবন্ধটির অবস্থা কিন্তু এরকম হওয়ার কথা ছিলো না। প্রশাসকেরা শুরু থেকেই ভাষা ও তথ্যসূত্রের ব্যাপারে কড়াকড়িভাবে নিয়ম মেনে চলে এই নিবন্ধের কিছুটা মেরামতি করলেও অবস্থা এরকম হতো না। সেটা না করায় জনাব ইউছুফ মিয়া দীর্ঘ কয়েক মাস ধরে অজস্র ভুল বানান, ভুল ব্যকরণের বাক্যে নিবন্ধটি ভরে ফেলেছেন। সেই ব্যাপারে আমি একা মন্তব্য করাতে "সিলেট বিরোধী" খেতাবটা আমি পেয়েছি, আর জনাব ইউছুফ মিয়া রাগ ঝাড়ার জন্য ব্যক্তি আমাকে পেয়েছেন। অন্য প্রশাসকদের প্রতি আরো আহবান জানাই, বাংলা উইকির মান রক্ষার্থে ভুল বানান, ভুলভাল ও অনির্ভরযোগ্য তথ্য্সূত্রের এহেন ব্যবহার নিয়ে আরেকটু সচেতন ও সক্রিয় হন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৬, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

বানান ভুল নিয়ে আগেও বিভিন্ন স্থানে ডিল করে আমি বর্তমানে বেশ বিরক্তই। তবে সিলেট বিভাগ নিবন্ধটির ওপর আমাদের সবারই জোর দেওয়ার দরকার ছিলো। ব্যক্তিগতভাবে রাগিব ভাই যৌক্তিকভাবে ডিল করছেন দেখে আমি আর নাক গলাইনি। নিবন্ধটি আসলে উইকিপিডিয়ার রচনাশৈলীর নির্দেশনাকে বুড়ো আঙুল দেখিয়ে মন মতো করে তৈরি করা হয়েছে। এটা বড় ধরনের ক্লিনআপ দরকার। আপাতত কয়েকটা ট্যাগ লাগিয়ে আমরা সবাই কাজে নেমে পড়তে পারি। — তানভিরআলাপ • ০৭:১৫, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

আমি 'শাহ জালাল' নিবন্ধ হতে কেটে ফেলা একটি বিষয় নিয়ে এই আলাপ পাতায় এসেছিলাম। ভাবছিলাম বিষয়টি বিবেচনা করা হলে রাগিব ভাইর সাথে তর্ক-বিতর্ক হতে মুক্তি পাবো। কিন্তু এখানে যা ফেলাম মন ভরে গেল। সেই রাগিব ভাই-ই এখানে প্রথম আলাপ রাখলেন। এবং আমাকে ও আমার লিখা নিয়ে যত টুকু ছোট দেখানো রাগিব ভাইর মনে ছিল, তা সুযোগে করে নিলেন । ধন্যবাদ

  • রাগিব ভাইর যে মন্তব্য দেখলাম, সেখানে তাঁকে আমার কিছু বলার মত স্পর্দাতো নেই! তবু বলি - তিনি যে ভ্রমের মধ্য আছেন তা অবশ্যই তাঁর বক্তব্যে পাওয়া যায়।
  • রাগিব বলেছেন আমি মিথ্যাচার করছি । আমি এ কথার প্রতিবাদ জানিয়ে জানতে চাই আলাপ পাতায় কোন মন্তব্য ছাড়াই আপনি যত গুলো লিখা কেটে দিয়েছেন উইকিপেডিয়ার বিধি সম্মত বুঝায়।
  • আমি প্রশ্ন করি- সিলেট বিভাগ নিবন্ধের আলাপ পাতায় আপনি (রাগিব ভাই) যে ভাষা ব্যবহার করেছেন, যেমন ভদ্রতা করে বলিনিইত্যাদি সেটা কি সঠিক ?
  • পেস্ট করে লিখা- আমি মনে করি উইকিপেডিয়ায় কোনটি পেস্ট করা আর কোন পেস্ট ছাড়া লিখা, তা কোন যন্ত্রের দ্বারা পরিক্ষা করে দেখা ভালো।
  • বানান ভুল - আমি কি কখনো আমার লিখার পঠন-গঠন নিয়ে রাগিব ভাইর সাথে তর্ক জোড়েছি? রাগিব ভাই সহ অন্যরা আমাকে যে উপদেশ দিচ্ছেন, তা মান্য করে আমি নিবন্ধ গুলোর লিখায় পরির্বতন আনার চেষ্টা অদৌ থামিয়ে রাখি নাই।

শেষ কথা- আপনারা যারাই এই উইকিতে কাজ করছেন, আমি সকলকে অনুরুধ করছি । আপনারা যে যত টুকু শিক্ষিত হোন না কেন, আমার মত যারা অল্প শিক্ষিত তাদেরকে ইউকি হতে না তাড়িয়ে একটু একটু করে হলেও শিখি তুলোন। ধন্যবাদ Mdyusufmiah (আলাপ) ১৪:১১, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

এখানে মন্তব্য করার মানে এই নয় যে, আমি এখানে একটা মীমাংসা করতে সক্ষম হবো, বরং এজন্য যে, সিলেট বিভাগ এবং শাহজালাল (আওলিয়া) নিবন্ধ দুটির একটা গতি হবে। মীমাংসায় যাবো না এজন্য যে, যে বিষয়ে দ্বন্দ্বের অবতারণা, সে বিষয়ে অনেকদিন আগেই আমি মীমাংসার চেষ্টা করেছি। ইউসুফ ভাইয়ের সম্পাদনা বিষয়ে যে দুকথা বলতে পারি: ১. প্রচুর প্রচুর বানান ভুল করেন, জেনে, কিংবা না জেনে, ইচ্ছা করে কিংবা অনিচ্ছায়; প্রচুর টাইপিং মিসটেক করেন, কিন্তু তা দ্বিতীয়বার শোধরান না। এখনও দুটি নিবন্ধই এই দোষে দুষ্ট। ২. গুছিয়ে, সাজিয়ে অল্পকথায় মূল বক্তব্য লিখতে পারেন না। একটা সিদ্ধান্তে আসার জন্য অনেক অনেক আলোচনা, অনেক অনেক বইয়ের রেফারেন্স দেন -দুঃখের বিষয় হলো উইকিপিডিয়ার নিবন্ধ কোনো আলোচনা করে সিদ্ধান্ত নেবার জায়গা না, বরং একটা সিদ্ধান্তকে স্থান দেয়ার জায়গা মাত্র। ৩. তিনি বোঝেন না কোন উৎসটা অথেনটিক, কোন উৎসটা অবিশ্বাস করা যায়, ধরিয়ে দেয়াসত্ত্বেয় কোনো কোনো ক্ষেত্রে তিনি তা বোঝেননি। যেখানে তথ্যকে সংক্ষিপ্ত করার কথা বলা হচ্ছে, সেখানে নতুন তথ্য যোগ না করে বর্তমান লেখাকে কাটছাট করে ঠিক করার কথা ছিল, কিন্তু তিনি সেটা না করে আরো তথ্য দিয়ে নিবন্ধকে ভারাক্রান্ত করতে শুরু করেছেন।
যাহোক এসব কথা অনেক হয়েছে। এবার বোধহয় আমাদেরকে যেকোনো একটা পখ বেছে নিতে হবে। তানভির ভাই যেমনটা বলেছেন, এবার আমরা কাটছাট (ক্লিনআপ) শুরু করবো। অথেনটিক তথ্য ছাড়া বাকিটা শ্রেফ অপসারণ করবো। রাগিব ভাইয়ের ধৈর্য্য আছে বলে নিবন্ধটা পড়ে পড়ে মন্তব্য করেছেন, কেটে বাদ দিয়েছেন; আমার ওতো ধৈর্য্য থাকলে অনেক আগেই একাজ শুরু করতাম। কিন্তু মনে হচ্ছে এবার কাজটাতে নামতেই হবে। সিলেট বিভাগ নিবন্ধের আলাপ পাতায় রাগিব ভাই, বানানের ব্যাপারে আমাকে যত্নবান হবার যে পরামর্শ দিয়েছেন, আমি সেই দায়িত্ব নিতে রাজি নই। কারণ পুরো নিবন্ধ ঘুরে ঘুরে বানান ঠিক করার কাজটি বিশাল ঝামেলার একটা কাজ। কাজটা সহজ হতো যদি ইউসুফ ভাইয়ের নিজের কোনো নির্দিষ্ট বানানে সমস্যা থাকতো, আর তিনি তার সঠিক বানানটি আমার কাছে জানতে চাইতেন। ঢালাওভাবে বিপুল পরিমাণ বানানের সহায়তায় আমি নিযুক্ত হতে রাজি নই।
তবে আর যাই হোক, এবার নিবন্ধটা হয় এস্পার হবে, নয়তো অস্পার হবে। এই ঘানি আর ভালো লাগছে না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৩০, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

জনাব মোঃ ইউছুফ মিয়ার সর্বসাম্প্রতিক সম্পাদনাটিই দেখা যাক। [১] । ৩টি বাক্য যোগ করেছেন - তার মধ্যে ১ম বাক্যে "কাট", "সিলট", "ইহা", "ভারত বিখ্যাত আতরে গণ্য ছিল"; ২য় বাক্যে চুণা,-- এসব বানান ভুল দেখা যাচ্ছে। বানানের ব্যাপারে যত্নবান হওয়ার কথা বহুবার বলা হয়েছে। একবার দুইবার সমস্যা হলে সেটা অন্য কথা। কিন্তু আপনি যদি "কাট" জাতীয় ভুল করেন, এবং করতেই থাকেন, তখন অন্যদের করণীয় কী হবে? ভুল শুধরাতে থাকা? নাকি আপনাকে ভুল বানানের লেখা যোগ করা থেকে থামতে বলা? --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৬, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

;তর্ক-বিতর্ক ও দৃষ্টিভঙ্গী
সাম্প্রতিক সময়ে শাহ জালাল এবং সিলেট বিভাগ নিবন্ধ দু'টিকে ঘিরে উদ্ভুত আলোচনাটুকু অবশেষে প্রশাসকের আলোচনা সভায় ঠাঁই পেয়েছে - যা কাঙ্খিত ছিল না। এ বিষয়ে যৎকিঞ্চিৎ মন্তব্য না করে থাকতে পারিনি বিধায় আমার দৃষ্টিভঙ্গী এখানে তুলে ধরতে বাধ্য হয়েছি।
ইউসুফ ভাই,
শুভেচ্ছা জানবেন। প্রথমতঃ উইকি'র পাঠক, তারপর ভালবেসে ভালবাসায় উইকিতে সংশ্লিষ্ট হওয়ায় আপনাকে স্বাগতঃ ও অভিনন্দন জানাই। জানি যে - আপনি, আমি, আমরা সবাই অনেক ত্যাগ-তীতিক্ষার বিনিময়ে, স্বেচ্ছায়, স্বেচ্ছাসেবী হয়ে, মূল্যবান সময় ব্যয় করে আমাদের প্রিয় ভাষা, মায়ের ভাষা বাংলাকে বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে দেবার চেষ্টা চালাচ্ছি আপ্রাণভাবে, আন্তরিকভাবে। নির্দিষ্ট মানদণ্ডের আলোকে উইকি অগ্রসর হচ্ছে - যা সবাইকে মেনে চলতে হয়। ভুল-ভ্রান্তি থাকবেই। কিন্তু মনে রাখতে হবে যে যথেষ্ট শিক্ষিত ব্যক্তিবর্গই এখানে পদচারণা করেন। এক্ষেত্রে যতোই আমি-আপনি বলি না কেন যে আমরা অল্প শিক্ষিত। পরমতসহিষ্ণুতা, বাংলার প্রতি ভালবাসাই আমরা একে-অপরের সাথে মিলিত হয়েছি। এছাড়াও, আমার বা আমাদের ব্যক্তিগত আগ্রহ, চিন্তা-চেতনার ফসল হিসেবে সৃষ্ট নিবন্ধ(গুলো)কে সাধারণ পাঠকেরা কিন্তু আপনাকে-আমাকে চিনবে না। চিনবে প্রাণপ্রিয় বাংলা উইকিকে, যেখানে আমরা মহামূল্যবান সময় ব্যয় করে লেখাগুলোকে পর্দায় নিয়ে যাই। তবে আমাদেরকে সর্বদাই মনে রাখতে হবে - নিবন্ধের উত্তম বাক্যশৈলী প্রয়োগ, গ্রহণযোগ্যতা, সূত্রনির্ভরতা প্রয়োজন। ধৈর্য্য সহকারে অগ্রসর হউন, সুফল পাবেন নিশ্চয়ই। আসলে অনেক কষ্ট করে লেখাগুলোকে স্থায়ী করার প্রয়াস চালানো হয়। যে-কেউই কিন্তু লেখাগুলোকে পরিবর্তিত করতে পারেন এখানে। নিবন্ধের ভালো-মন্দের সাথে উইকি'র গ্রহণযোগ্যতাও সরাসরি জড়িত। যেখানে একজন প্রশাসক ব্যবহারকারী হিসেবে আমার-আপনার নিবন্ধের সাথে জড়িত থাকেন, তখন অন্য ব্যবহারকারীদের তেমন দরকার পড়ে না। প্রশাসকগণ যথেষ্ট যোগ্য, বিজ্ঞ, অভিজ্ঞ ও গ্রহণযোগ্য ব্যক্তিত্ব। একদিন আপনিও প্রশাসক হবেন! তখন কি স্মৃতি রোমন্থন করবেন না যে কিভাবে আজকের তর্ক-বিতর্কে অংশ নিয়েছিলেন! আপনার কথাটুকু খুবই সুন্দর হয়েছে যে, জ্ঞান দেন, জ্ঞানী হবো
রাগিব,
শুভেচ্ছা জানবেন। উইকি'র মানোন্নয়নে আপনার সংশ্লিষ্টতাই শুধু নয়, সূচনালগ্ন থেকেই যেভাবে নিজেকে উইকিতে গড়ে তুলেছেন, ছড়িয়ে-ছিটিয়ে দিয়েছেন বিশ্ব দরবারে - তাতে আমি নিশ্চিতভাবেই আনন্দিত ও গর্বিত। শুধুমাত্র শাহজালাল (আওলিয়া) এবং সিলেট বিভাগ নিবন্ধেই নয়, যে-কোন নিবন্ধেই আপনার প্রাণবন্ত ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ একান্তভাবে কামনা করি। আপনার সংশ্লিষ্টতা আমাকে ভীষণ আনন্দ দেয়।
পরিশেষে, প্রশাসকদের আলোচনা সভায় এটি আমার প্রথম লেখনী। এক জায়গায় পড়েছি - একজন হলে হোটেল, দু'জন হলে ক্লাব, তিনজন হলে গণ্ডগোল। কিন্তু আমরাতো সবাই শিক্ষিতই শুধু নই, উচ্চ শিক্ষিত ব্যক্তি। ৭ম শীর্ষস্থানীয় ভাষা হিসেবে কেন আমরা উইকি'র মাধ্যমে বাংলাকে বিশ্বের দরবারে তুলে ধরবো না! আজকের দিনটাই আমার মাটি হয়ে গেল। এতক্ষণে হয়তোবা পার্ল হারবার আক্রমণ নিবন্ধটি শেষ হয়ে যেতো! তা স্বত্ত্বেও, পুণর্বার অনুরোধ করবো - হিংসা, দ্বেষ, ঘৃণা নয়; পরমতসহিষ্ণুতা ও গঠনমূলকভাবে তথ্যসূত্রের সঠিক প্রয়োগের মাধ্যমে আমরা যেন অগ্রসর হই। সকলের আন্তরিকতা ও সহযোগিতায় নিবন্ধের ভিত্তিসহ উইকির ভিত্তি যেন আরো শক্ত ও মজবুত হয় - এ প্রত্যাশা ব্যক্ত করছি। ধন্যবাদ সহযোগে -
Subrata Roy (আলাপ) ১৮:২৮, ৩ জুলাই ২০১১ (ইউটিসি)

বানান

আমি জনাম ইউছুফ মিয়ার সম্পাদনার উপরে আর ছাড় দিতে রাজি নই। উদাহরণ হিসাবে একটা ডিফ দেখাই - এখানে "গৌড় রাজ্য" অংশে দেখুন, প্রতিটি বাক্যে বানান ভুল। একটা না, দুইটা না, অজস্র। জনাব ইউছুফ মিয়াকে দুই মাস ধরে বানান ভুলের ব্যাপারে বার বার বলা হয়েছে, তার পরেও তার যোগ করা লেখার নমুনা এরকম "এর দোয়া লয়ে", "দাবীদ্বার", "সর্বদিগে", "গরু জাবাই", "পরিয়াদ ", "প্রতিষ্টিত করেণ", "জেন বলিতেছে"। হয় উনি কোনো ভুল বানানের বটতলীয় বই থেকে লেখা পেস্ট করছেন, কিংবা নিজেই সহজ সাধারণ বাংলা জানেন না। এই রকম একটা mess মেরামত করা কারো কাজ না। তাই জনাব ইউছুফ মিয়াকে ভুল বানানে কোনো লেখা যোগ করার ব্যাপারে শেষ বারের মতো সতর্ক করেছি, এবং সেই সাথে এই রকম অংশগুলো পত্রপাঠ অপসারণ করার প্রস্তাব দিচ্ছি। আপাতত আমি এরকম ভুল বানানে জর্জরিত অংশগুলো নিবন্ধ থেকে কমেন্ট করে দিচ্ছি।

আর প্রশাসকেরা - একটু সক্রিয় হন। একজন ইউজার ৩ মাস ধরে ভয়াবহ রকমের ভুল বানান ও ব্যাকরণের বাংলা যোগ করে চললে বাংলা উইকির মান কোথায় চলে যায়, সেটা বলার অপেক্ষা রাখে না। প্রশাসক হিসাবে সবার দায়িত্ব এরকম সম্পাদনা বন্ধ করা। বাংলা উইকির প্রশাসকের দায়িত্ব আপনাদের এই কারণেই দেয়া হয়েছে, সেই দায়িত্বের মর্যাদা রাখুন। --রাগিব (আলাপ | অবদান) ২০:০০, ৯ জুলাই ২০১১ (ইউটিসি)

Call for image filter referendum

The Wikimedia Foundation, at the direction of the Board of Trustees, will be holding a vote to determine whether members of the community support the creation and usage of an opt-in personal image filter, which would allow readers to voluntarily screen particular types of images strictly for their own account.

Further details and educational materials will be available shortly. The referendum is scheduled for 12-27 August, 2011, and will be conducted on servers hosted by a neutral third party. Referendum details, officials, voting requirements, and supporting materials will be posted at Meta:Image filter referendum shortly.

Sorry for delivering you a message in English. Please help translate the pages on the referendum on Meta and join the translators mailing list.

For the coordinating committee,
Philippe (WMF)
Cbrown1023
Risker
Mardetanha
PeterSymonds
Robert Harris

Cite References ও কয়েকটি প্রশ্ন

ইংরেজি উইকিপিডিয়ায় দেখলাম এডিট মোডে "Cite" নামে একটি সুবিধা যোগ করা হয়েছে, যাতে ক্লিক করলে ড্রপডাউন মেনুতে Cite News, Cite Journal -এরকম রেফারেন্স ট্যাগগুলো ব্যবহার করার খুব সহজ সুবিধা পাওয়া যাচ্ছে। বাংলা উইকিপিডিয়ায় এই সুবিধা যোগ করতে হলে কী করতে হবে? আমার মনে হচ্ছে যোগ করাটা জরুরি এবং সুবিধাজনকও বটে। যেহেতু ফ্রি'র দুনিয়ায় কোড শেয়ার করাই যায়, তাহলে ওখানে যেহেতু যোগ করা হয়েছে, আমাদের জন্য অনুবাদপূর্বক তা যোগ করাটা আশা করি কঠিন হবে না।

আমার আরো কয়েকটি প্রশ্ন:

  1. কোনো কোনো টেমপ্লেট নিবন্ধে যোগ করার পর দেখা যায় পরবর্তি সম্পাদনার সময় শ্রেফ {{টেমপ্লেট}} অবস্থায় সেটি দেখাচ্ছে, আবার কোনো কোনো টেমপ্লেট নিবন্ধে যোগ করার দেখা যায় তার পুরা নাড়ি-ভুড়িসুদ্ধ নিবন্ধে জায়গা করে নিচ্ছে, সব টেক্সট নিয়ে নিবন্ধে হাজির হচ্ছে, যেমন {{খালি}}, {{স্বাগতম}} টেমপ্লেট দুটি। পরবর্তি সম্পাদনায় দেখা যায় বিপুল পরিমাণ লেখা যোগ হয়ে গেছে শুধু {{subst:খালি}} -এরকমটা আর দেখাচ্ছে না। এটা কেন হয়, আমার জানার ইচ্ছা, কেউ দয়া করে জানালে বাধিত হব। আর আমার ব্যক্তিগত অভিমত, টেমপ্লেটগুলো নাড়িভুড়িসুদ্ধ হাজির না হলেই ভাল।
  2. "আন্তঃউইকিসংযোগ প্রয়োজন" বলতে কি অন্য কোনো ভাষার উইকিতে সংযোগ বোঝায়? যেমন: [[en:Bangladesh]]। যদি তা বোঝায়, তাহলে যেসব নিবন্ধে ভ্যালিড লিংক যোগ করা হয়েছে, আমি সেগুলো থেকে আলোচনা ছাড়াই ট্যাগ অপসারণ করতে পারি কী? বা তখন আর আলোচনার দরকার আছে কী?
  3. পিতৃহীন পাতাগুলোতে কী ক্রাইটেরিয়া ম্যাচ করতে হবে -আমি পরিষ্কার না। হয়তো কিছু পাতার পিতৃহীনত্ব ঘোচাতে চেষ্টা করতাম তাহলে। তানভির ভাই একবার বুঝিয়েছিলেন, কিন্তু পুরোপুরি বুঝিনি।
  4. কিছু টেমপ্লেট যোগ করার সময় subst কথাটি ব্যবহার করতে হয়, অথচ কিছু টেমপ্লেটে শ্রেফ {{টেমপ্লেট}} লিখলেই কাজ হয়। subst মানে কী? এর ব্যবহার কেন করতে হয়?

পয়েন্ট ধরে ধরে প্রশ্নগুলোর বিস্তারিত উত্তর দিলে বাধিত হব। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:৫৫, ৬ জুলাই ২০১১ (ইউটিসি)

  • ইংরেজি উইকিপিডিয়া ঐ গ্যাজেটটি আমি আপডেট করেছিলাম, কোনো কারণে কাজ করেনি। পরে দেখবো বলে আর দেখতে পারিনি। আবারও দেখতে হবে।
  • টেমপ্লেটের বিষয়বস্তুসহ হাজির হওয়ার কারণ টেমপ্লেটি সাবস্টিটিউ করা হচ্ছে (subst -এর মাধ্যমে)। টেমপ্লেট সাবস্টিটিউশন সম্পর্কে এখানে জানতে পারবেন।
  • আন্তঃউইকি সংযোগ মানে en, de, pt, fr, no ইত্যাদি উইকির সাথে সংযোগ। আর আন্তউইকি সংযোগ মানে উইকিফাই [[]]-এর মাধ্যমে দেওয়া সংযোগ। আর হ্যাঁ, যদি ভ্যালিড আন্তউইকি সংযোগ থাকার পরেও ট্যাগ থাকে, তবে অবশ্যই সে ট্যাগ অপসারণ করা উচিত। অপসারণে স্বাগতম। :)
  • পিতৃহীন পাতার ক্রাইটেরিয়া ম্যাচ করা বাংলা উইকিপিডিয়ার জন্য সমস্যা। আসলে আমার ব্যক্তিগত মতে পিতৃহীন ট্যাগ বাংলা উইকিপিডিয়ার জন্য অর্থহীন। কারণ পিতৃহীন হচ্ছে সেই পাতাগুলো যে পাতার নামে সংযোগ অন্যান্য পাতায় নেই বা খুব কম আছে। আমাদের তো নিবন্ধই নেই, পাতার সংযোগ কীভাবে থাকবে? সে হিসেবে আমার বেশিরভাগই পিতৃহীন। সবগুলোতে এই ট্যাগ লাগানোর চেয়ে এই ট্যাগ তুলে দেওয়াই ভালো আপাতত। — তানভিরআলাপ • ০৩:৫০, ৮ জুলাই ২০১১ (ইউটিসি)
তানভির ভাই, আবারো অনেক ধন্যবাদ। সবগুলো উত্তরই পরিষ্কার হয়েছে। কাজে নেমে যাচ্ছি। শুধু একটা ব্যক্তিগত আপত্তি: সাবস্টিটিউশন বা উপকল্পন বিষয়ে একটাও খুব ভালো দিক পেলাম না, যা ড্র'ব্যাকগুলোকে কাটিয়ে উঠে এর গ্রহণযোগ্যতা তুলে ধরে। টেমপ্লেট পরিবর্তিত হলে সব পাতায় পরিবর্তন হোক -এতে আসলে আমি কোনো ঝামেলা দেখি না। এতে করেই আসলে পাতাগুলো আপ-টু-ডেট থাকে। কিন্তু এখন যদি আমরা আলোচনাস্বাপেক্ষে খালি পাতার সংজ্ঞা পরিবর্তন করি, তাহলে টেমপ্লেট পরিবর্তন করলে আগের লাগানো ট্যাগওয়ালা প্রতিটা পাতায় গিয়ে নতুন করে ট্যাগ লাগাতে হবে, যা আমি কোনোভাবেই গ্রহণ করতে পারছি না। যদি সবই নতুন করে করা লাগে তাহলে টেমপ্লেটের লাভটা কী হলো? যেমন: খেলাঘরে {{খালি}} লিখে ট্রাই করলাম, বলে অবশ্যই সাবস্টিটিউট করতে হবে। সাবস্টিটিউট করার একটাও জোরালো কারণ কি বলতে পারেন? One & Only to support it? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:৩০, ৮ জুলাই ২০১১ (ইউটিসি)
ও, বুঝেছি। জোরালো যুক্তিটা পেয়ে গেছি। আর বলা লাগবে না। কাজে নেমে যাচ্ছি, ইনশাল্লাহ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৮:৩৩, ৮ জুলাই ২০১১ (ইউটিসি)

Invitation to Village Pump : Idea lab

Dear Admins, I'm inviting all of you to attend the discussion in English Wikipedia Idea Lab. Please discuss and comment there. I think, the idea can be an initial campaign for Bangla Wikipedia. Thanks. —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:০৮, ১১ জুলাই ২০১১ (ইউটিসি)

অনুল্লেখ্য চলচ্চিত্র সংক্রান্ত নিবন্ধগুলোতে সক আক্রমণ?

দুই মাসেরও বেশি সময় ধরে আলোচনা স্থবির হয়ে থাকার পর উইকিপিডিয়া:মন্তব্যের অনুরোধ/চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা পাতা থেকে বেশ কিছু অনুল্লেখ্য চলচ্চিত্র অপসারণ করেছি আজ। এটি করতে গিয়ে লক্ষ্য করলাম যে, পূর্বে এ জাতীয় নিবন্ধগুলো ফয়সাল চৌধুরি অ্যাকাউন্ট থেকে করা হলেও, এখন ফাহিম চৌধুরি নামক অ্যাকাউন্ট থেকে এ ধরনের নিবন্ধ তৈরি ও কপিরাইটকৃত চিত্র আপলোড করা হচ্ছে। ব্যবহারকারী মি. ফয়সাল অতীতে কপিরাই লঙ্ঘনের জন্য ১ সপ্তাহর জন্য বাধা প্রাপ্ত হয়েছিলেন। অপরদিকে মি. ফাহিম ইতিমধ্যেই অগ্রহণযোগ্য ফেয়ার ইউজ চিত্র তৈরি করার জন্য দুইবার () সতর্কবার্তা পেয়েছেন। এবং সব কিছুর ওপরে এঁরা দুইজনই অনুল্লেখ্য চলচ্চিত্রের ওপর নিবন্ধ তৈরি করে যাচ্ছেন, নিবন্ধগুলোতে কোনো কন্টেন্টই সেভাবে নেই। সবগুলোই শাকিব খানের ওপর (ভাড়া করা লেখকও হতে পারেন)।

তাই এ সংক্রান্ত ডিসরাপশনমূলক সম্পাদনা ঠেকাতে আমি মেটাতে চেকইউজার আবেদন করে সক কী না, তা কনফার্মের আবেদন করতে চাই। আমার যতোদূর মনে হয়, এধরনের সম্পাদনা আরও ১/২টি অ্যাকাউন্ট থেকে করা হয়েছে। তাই মেটাতে চেকইউজারের আবেদন করার ব্যাপারে আপনাদের মতামত চাই। এখানে সম্মতি পাওয়া গেলে মেটাতে আবেদন করা হবে। — তানভিরআলাপ • ০৫:৩১, ১৬ জুলাই ২০১১ (ইউটিসি)

সমর্থন জানাই। একই লোক ইংরেজি উইকিতেও তৎপর। সেটাও দেখা দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪৯, ১৬ জুলাই ২০১১ (ইউটিসি)
টেকনোলজিক্যাল ব্যাপার-স্যাপার কিছুই বুঝিনি, তবে মনে হয় এতটুকু বুঝলাম যে, যাচাই করে দেখা হবে এরা দুজনই এক কিনা (কিভাবে হবে জানি না); তবে উদ্দেশ্য সৎ বিধায়, সমর্থন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:০৩, ১৬ জুলাই ২০১১ (ইউটিসি)
মেটার পাতায় অনুরোধ করেছিলাম। সেখানকার ফলাফল এসেছে, যা এখানে পাবেন। ফলাফল অনুসারে পূর্ণাঙ্গভাবে নিশ্চিতকৃত ৭টি অ্যাকাউন্টকে পূর্বে গৃহীত পদক্ষেপ অনুসারে অসীম মেয়াদে বাধা প্রদান করা হয়েছে। — তানভিরআলাপ • ১৮:২৬, ১৬ জুলাই ২০১১ (ইউটিসি)
রাগিব ভাই, আমার মতে, আপনি মেটার ঐ ফলাফলকে প্রমাণ ধরে ইংরেজি উইকিতেও অ্যাকাউন্টগুলো ব্লক করতে পারেন। তবে এ ক্ষেত্রে লোকাল সিইউ পারফর্ম করার ক্ষেত্রে কোনো বাধ্যবাধকতা আছে কি না জানি না, তবে মি. ফয়সাল আর মি. ফাহিম অবশ্য ডাক টেস্টেই ধরা পড়েন। — তানভিরআলাপ • ১৮:৪০, ১৬ জুলাই ২০১১ (ইউটিসি)
তালিকাটিতে দেখলাম ছুটির ঘণ্টা আছে। এটা অপসারণ না করার অনুরোধ জানাচ্ছি। -- মুহাম্মদ (আলাপ) ২৩:০৪, ১৬ জুলাই ২০১১ (ইউটিসি)

স্বাগতম বট

বাংলা উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারীদের স্বাগত জানানোর জন্য আমি বট ব্যবহারের প্রস্তাব করছি। কারণ প্রায় সমই দেখা যায়, অ্যাকাউন্ট খোলার বেশ কিছু সময় পর একজনকে স্বাগত বার্তা প্রদান করা হচ্ছে। বেশির ভাগ ব্যবহারকারী অ্যাকাউন্ট খোলার পর কিছু সময় উইকিপিডিয়া ঘুরে দেখেন, তাই তিনি যদি অ্যাকাউন্ট তৈরির সাথে সাথে একটি স্বাগতম বার্তা পান তবে, তিনি সাথে সাথেই কিছু দিকনির্দেশনা পেয়ে যাবেন। অথচ পরে চলে যাবার পর উনি আর তাঁর অ্যাকাউন্টে লগইন করবেন কী না, তা অনিশ্চিত, এবং ই-মেইল চেকের হারও কম। তাছাড়া অনেকে ই-মেইল ছাড়াও অ্যাকাউন্ট তৈরি করেন। স্বাগতম কমিটির পক্ষে বটের মাধ্যমে একটি স্বাগত বার্তা প্রদান করলে তা আরও বেশি কার্যকর হবে বলে মনে করি। পরবর্তীতে ব্যবহারকারী স্বাগত কমিটিতে থাকা স্বেচ্ছাসেবকদের সাথে যোগাযোগ করে সাহায্যও নিতে পারবেন। ব্যাপারটা অ্যাডপশনের কাছাকাছিও হতে পারে। তবে বড় কথা হচ্ছে, উইকিপিডিয়াতে বিচরণের সাথে সাথেই তিনি স্বাগতম বার্তা পাবেন এবং একজন স্বাক্ষরকারীর পরিবর্তে অনেক ব্যবহারকারীর সাহায্যের সুযোগ পাবেন। আরও একটি ব্যপার হচ্ছে, অনেকেই ইংরেজি উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট খুলে বাংলা উইকিপিডিয়ায় লগইন করেন। তাঁদেরকে আমরা সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতায় দেখি না, কিন্তু তাঁদের অনেকেই বাংলা জানেন। বট তাঁদেরকেও স্বাগতম জানাবে। মোট কথা আমরা কাউকে মিস করবো না ওয়েলকাম জানাতে। তাই আইডিয়াটা আপনাদের কেমন লাগে জানান। ধন্যবাদ। — তানভিরআলাপ • ০৬:১৮, ২৩ জুলাই ২০১১ (ইউটিসি)

১০০% সহমত। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৮, ২৩ জুলাই ২০১১ (ইউটিসি)
আমাদের স্বাগতম বার্তাটিও একটু আধুনিকীকরণ করতে হবে। সেটা করার চেষ্টা করছি। ‍‍— তানভিরআলাপ • ০৭:২৪, ২৩ জুলাই ২০১১ (ইউটিসি)
আমিও একমত। করা হোক। খোলার সাথে সাথেই যেন বট তা জেনে যায় এবং বার্তা প্রেরণ করে। খুব ভালো হবে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫০, ২৩ জুলাই ২০১১ (ইউটিসি)
স্বাগতম বার্তাটির কন্টেন্ট আগেরটার কাছাকাছি রেখে আরেকটু এলিগেন্ট করে উপস্থাপনের চেষ্টা করেছি যা এখানে পাবেন। দেখে কেমন হলো জানান। সব ঠিক থাকলে শীঘ্রই কাজ শুরু করা যায়। এছাড়াও উইকিপিডিয়া:অভ্যর্থনা কমিটি নামে পাতাটি তৈরি করা হয়েছে। সেখানে আগ্রহী স্বেচ্ছাসেবকদের নাম সংযোজনের অনুরোধ। — তানভিরআলাপ • ১৭:৫৬, ২৩ জুলাই ২০১১ (ইউটিসি)
বট চালু হয়েছে। — তানভিরআলাপ • ০৮:৫৯, ২৪ জুলাই ২০১১ (ইউটিসি)

বাংলা টাইপিং টুল নিষ্ক্রিয়করণ

আপনাদের মধ্যে অনেকেই হয়তো এক্সটার্নাল সফটওয়্যার ব্যবহার করে উইকিপিডিয়ায় বাংলা লেখেন। তাঁদের হয়তো বাংলা উইকিপিডিয়ায় যুক্ত এই টুলটি প্রয়োজন নেই। কিন্তু অনেক সময় এই টুলটি স্বয়ংক্রিয়ভাবে এনাবল হয়ে, আমাদের সমস্যা করে। বিশেষ করে কোনো কারণে ব্রাউজারের কুকি ক্লিয়ার করলে। এতো দিন এটি নিষ্ক্রিয় করা যেতো না। আজকে আমাদের ভেক্টর জেএস-এ ছোট একটা পরিবর্তন এনেছি। এখন কোনো ব্যবহারকারী চাইলে এটি নিষ্ক্রিয় করতে পারেন। নিষ্ক্রিয় করার জন্য আপনার ভেক্টর জেএস পাতায় যান, এবং নিচের কোডটুকু লিখুন:

// Disable Bangla typing tool
var tranDisable = true;

ব্যস, এবার সেভ করুন ও তারপর ব্রাউজারে ক্যাশে ক্লিয়ার করুন। লগইন করা অবস্থায় তাহলে আর এই টুল আপনাকে বিরক্ত করবে না। আমার জানামতে মূল টুলের কোডে কোনো ব্রেক হয়নি। তবুও পরীক্ষা করে দেখার অনুরোধ করছি। ব্রেক হয়ে থাকলে জানান। আর বড় ধরনের ব্রেক হলে সম্পাদনাটি বাতিল করুন। — তানভিরআলাপ • ১৩:৩৬, ২৬ জুলাই ২০১১ (ইউটিসি)

আমি যোগ করেছি। এখন পর্যন্ত কোনো সমস্যা পাই নাই। আর কোডটা নিচের মত করে লিখলে ভালো হয়। কারণ উপরে দেখানো পদ্ধতিতে লিখলে কোনো কারণে দুটি লাইন এক লাইনে চলে আসছে এবং তাই সমূর্ণ লাইনটাই কমেন্ট হিসাবে দেখাচ্ছে।
/* Disable Bangla typing tool  */
var tranDisable = true;

-- নাসির খান সৈকতআলাপ • ০৫:২০, ৮ আগস্ট ২০১১ (ইউটিসি)

হাইফা উইকিম্যানিয়া ২০১১

আজ ২রা আগস্ট থেকে ৭ই আগস্ট পর্যন্ত ইসরায়েলের হাইফা শহরে উইকিমিডিয়ার ফাউন্ডেশনের বার্ষিক সম্মেলন "উইকিম্যানিয়া ২০১১" অনুষ্ঠিত হতে যাচ্ছে। সব কিছু ঠিক থাকলে উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্পসমূহের বাংলা ভাষার কম্যুনিটির পক্ষ থেকে আমি অংশ নিতে যাচ্ছি। এই বছর বাংলাদেশের কেউ যেতে পারলেন না, বোধহয় রাজনীতিক কারনে। সরাসরি বিমান যোগাযোগ খুব কম থাকায় আমাকে ইউরোপ মহাদেশ ঘুরে হাইফা যেতে হচ্ছে। পথটা কলকাতা-->দিল্লি-->জুরিখ--তেল আভিভ-->ফ্রাঙ্কফ্রুট-->কলকাতা। আজ রাতেই আমার যাত্রা, ফিরব ৮ রাতে কলকাতায়। অনেক বড় পথ যেতে হবে। তবে আপনাদের দোয়া, আশির্বাদ এবং পরামর্শ অবশ্যই প্রয়োজন। আশা করি সম্মেলন থেকে আপনাদের সম্মেলন সম্পর্কে আরও জানাতে পারবো। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৪:৩৪, ২ আগস্ট ২০১১ (ইউটিসি)

শুভ কামনা রইলো। বাংলাদেশী পাসপোর্ট একটি দেশেই ব্যবহার করা যায় না। রীতিমতো সিল ছাপ্পর দিয়ে লেখা আছে এই দেশে এই পাসপোর্ট ব্যবহার করা যাবে না। তাই এবার কেউ যাচ্ছে না। আগামী বছর যুক্তরাষ্ট্রে হবে উইকিম্যানিয়া। সেবার সবার সাথে দেখা হবার আশা রাখি। বাংলা ভাষায় উইকির অগ্রযাত্রার কথা এবারের উইকিম্যানিয়াতে তুলে ধরুন, আর যাত্রা শুভ হোক। --রাগিব (আলাপ | অবদান) ০৯:৪২, ২ আগস্ট ২০১১ (ইউটিসি)
বাংলা ভাষার কম্যুনিটির পক্ষ থেকে আপনার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে সাফল্যবার্তা বয়ে আনুক - প্রত্যাশায় রইলাম। এছাড়াও, সম্মেলনের কিছু ছবি কমন্সে আপলোড করবেন আশা করছি আন্তরিকভাবেই। শুভেচ্ছা সহযোগে ও শুভ কামনায় --সুব্রত রায় (আলাপ) ১২:২৭, ২ আগস্ট ২০১১ (ইউটিসি)
জয়ন্তদা, অভিনন্দন রইলো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:৪১, ২ আগস্ট ২০১১ (ইউটিসি)
জয়ন্তদা, রাজনৈতিক নয়, আমার মনে হয় ধর্মীয় কারণে ইসরাইলের সাথে সম্পর্কটা এমন। যাহোক, আপনার পথ শুভ হোক। আমাদের জন্য সুখবর নিয়ে আসবেন -এমনটাই প্রত্যাশা। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:৫১, ২ আগস্ট ২০১১ (ইউটিসি)

অর্ণবদা হারিয়ে গেলেন তবু কি নড়বো না?

সম্প্রতি আমার ব্লগে মন্তব্যের প্রেক্ষিতে অর্ণবদার সাথে ঘটনাচক্রে যোগাযোগ হয়ে যায় আমার। তাঁকে তাঁর অন্তর্ধানের কারণ জানতে চাইলে তিনি যা জানালেন, তা মর্মবিদারক। তাঁর সাথে আমার মেইলালাপের খানিকটা উদ্ধৃত করছি:

  • নানা কারণে, উইকিপিডিয়ায় কাজ করার আগ্রহ হারিয়ে ফেলেছি। তাই বাংলা উইকিপিডিয়া থেকে সরে এসেছি। ইংরেজি উইকিপিডিয়ায় নামকেওয়াস্তে আছি। তবে সেটাও না থাকারই মতো। এতে তোমার বা উইকিপিডিয়ার আর কারোরই নিজেকে অপরাধী ভাবার কোনো কারণ নেই। আমি সর্বদাই উইকিপিডিয়ার মঙ্গল কামনা করি।
  • বিগত কয়েক বছর তোমার এবং অন্যান্য উইকিপিডিয়ান বন্ধুদের যে সাহচর্য্য পেয়েছি, তা আমার জীবনের একটি অমূল্য সম্পদ হয়ে থাকবে। এর মধ্যে দুঃখ দেওয়ার, ক্ষমা চাওয়ার, অভিমান করার কিছুই নেই। উইকিপিডিয়ায় আমার যোগ দেওয়াটা ছিল আকস্মিক। খানিকটা মজা করতে গিয়েই এর কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে পড়ি। ছেড়ে যাওয়াটাও হয়তো তেমনই আকস্মিক। তবে আমি তোমাকে এটুকু বলে আশ্বস্ত করতে পারি, যে আমি অভিমান করে ছেড়ে যাইনি।
  • লেখা রিভিউ না হওয়াটা, আগ্রহ হারানোর একটা কারণ বটে। কিন্তু তার জন্য আমি অভিমানী নই।
  • অধিকাংশ লেখা রিভিউ না হয়ে পড়ে থাকায়, আমি ভুল সংশোধনের সুযোগ পাচ্ছি না, যার ফলে পুরনো ভুলের পুনরাবৃত্তি ঘটছে, লেখার মানও উন্নত হচ্ছে না। আখেরে এটা উইকিপিডিয়ারই ক্ষতি করছে। তাই সরে এসেছি। এতে রাগারাগি, অভিমান, মানভঞ্জনের কোনো প্রশ্ন নেই।
  • আমি এখন সিভিল সার্ভিস পরীক্ষা নিয়ে ব্যস্ত। ভারতে এই জাতীয় পরীক্ষা খুবই কঠিন। পড়াশোনার চাপও উইকিপিডিয়ায় আগ্রহ হারানোর একটা কারণ। গত বছর উইকিপিডিয়ায় প্রচুর সময় ব্যয় করার ফলে, এবছর আমার পরীক্ষার ফল আশানুরূপ হয়নি। চাকরিটা এই বছরই পেয়ে যেতে পারতাম। তোমাদের দায়ী করছি না। সপ্তর্ষিদা আমাকে Wikipediholism সম্পর্কে অনেক আগেই সতর্ক করেছিলেন।
  • বুঝতেই পারছো, আমার উইকিপিডিয়া ত্যাগের পিছনে তোমাদের কোনো হাত নেই। এটা সম্পূর্ণতই আমার সমস্যা।
  • কিন্তু অদূর ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ায় ফেরা আমার পক্ষে সম্ভব হচ্ছে না।

এই মর্মবিদারক শেষোক্তিটি আমি মনে করি আমাদের ব্যর্থতা। আমাদের প্রচুর ভালো ভালো নিবন্ধ আছে (নেই-নেই-এর বাজারে সেগুলো অবশ্যই অমূল্য এবং আছে)। আমরা রিভিউ করে সেগুলোকে ভালো নিবন্ধ, তারপর নির্বাচিত নিবন্ধে উন্নীত করছি না- এটা অবশ্যই আমাদের ব্যর্থতা। আমাদের তাই এব্যাপারে একটা সিরিয়াস উদ্যোগ নেয়া উচিত। আপাতত আমি যা প্রস্তাব করছি, তা হলো একটা রিভিউয়ার দল গঠন। এই দল কোনো একটা নির্দিষ্ট সময় (এক সপ্তাহ/এক মাস), আলোচনাসাপেক্ষে বাছাই করে নিয়ে একযোগে ঝাঁপিয়ে পড়ে অন্তত একটি নিবন্ধকে একধাপ করে অগ্রসর করবে। রিভিউয়ার দলটির সদস্যরা দুই ভাগে ভাগ হয়ে এক ভাগ ভালো নিবন্ধ আর আরেক ভাগ নির্বাচিত নিবন্ধ রিভিউয়ের কাজটি করবেন। এই উদ্যোগটা প্রতি তিন মাসে একবার হবে (প্রাথমিক পর্যায়ে: সমস্যা সঙ্কুল অবস্থার কারণে) এবং প্রতি তিন মাসে একটি নিবন্ধ ভালো হবে একটি ভালো নিবন্ধ নির্বাচিত হবে (হোক না হোক জটিল রিভিউ হবে এবং অবদানকারীর জন্য উন্নয়নের পথনির্দেশনা তৈরি করবে)। রিভিউয়ারদের কেউ বানান দেখবে, কেউ লিংক চেক করবে, কেউ রেফারেন্সগুলো যাচাই করবে -এভাবে নিবন্ধে দলীয় কার্যক্রম জোরদার করে প্রতি তিন মাসে একটা, ছয় মাসে দুটা, বছরে চারটা নিবন্ধ অন্তত নির্বাচিত করা যাবে। এক বছরে আরো চারটা নির্বাচিত নিবন্ধ যোগ করা কি কম কথা?
আমার মনে হয় আমাদের ব্যাপারটা সিরিয়াসলি দেখা দরকার। আমরা আর কোনো অর্ণব দত্তকে এভাবে হারাতে চাই না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২১:২২, ৪ আগস্ট ২০১১ (ইউটিসি)

অর্ণবদা’র ছেড়ে যাওয়ার পেছনে যুক্তি আছে। তবুও বলবো ফিরে আসতে, কারণ এটা বাংলা উইকিপিডিয়ার বাস্তবতা। ছেড়ে গেলে উইকিপিডিয়ার ক্ষতি বিনা লাভ হবে না। ভালোবাসার জিনিসের ক্ষতি কেউ চায় না। পরীক্ষার ব্যস্ততায় আসতে একদম বলছি না, তবে পরীক্ষা শেষে আসবেন অল্প সময়ের জন্য হলেও—এটাই কামনা।
এরকম দুঃখ আমিও পেয়েছিলাম অতীতে। মাত্র দেড় মাসের মধ্যে অত্যন্ত শ্রম ও সময় দিয়ে অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধটি শেষ করেছিলাম। ভালো নিবন্ধের প্রস্তাবনায় উৎরে যাবার পর, নির্বাচিত নিবন্ধের প্রস্তাবনাতেও নাম দিয়েছিলাম। জোলির কিছুকাল পরে ভারত নিবন্ধটি দ্বিতীয়বারের মতো প্রস্তাব করা হয়। কিন্তু এটা দেখে খুব কষ্ট পেয়েছিলাম যে, পরে মনোনয়ন দেওয়া সত্ত্বেও সবাই কেনো ভারত নিবন্ধটির উন্নয়নে ব্যস্ত হয়ে পড়লেন। মনোনয়ন আসার নিবন্ধে ত্রুটি থাকবেই। তবে সবাই ওটার ত্রুটি সংশোধনে মত দিতে থাকলেও, আমার জোলি পড়ে রইলো একা। বিদেশি নারীর ওপর নিবন্ধ, অনেকেই বলেন, এর প্রয়োজনীয়তা নেই, কেনো এটার পেছনে এতো সময় নষ্ট করলাম, মূল পাতায় আসা নিয়েও কথা উঠেছিলো.. ইত্যাদি ইত্যাদি। কিন্তু নিবন্ধটি নিজ গুণেই তার স্থান দাবি করেছে, কারও বিবেচনায় নয়। তাই যা প্রাপ্য তা পাওয়া উচিত। আগে এসে এ ধরনের উপেক্ষিত হওয়ায় তাই বেশ কষ্ট-ই পেয়েছিলাম। তখন খানিকটা নতুন থাকায় কষ্টের পরিমাণও বেশি ছিলো। কিন্তু একতা রাখতে তখন ভারত নিবন্ধটিতের মানোন্নয়নে কাজ শুরু করেছিলাম। ভারত নির্বাচিত হয়, কিন্তু সেই কষ্ট এখনও আছে।
আর রিভিউ কমিটি? এতো কম লেবার ফোর্স নিয়ে এখানে কমিটি দ্রুততার সাথে কাজ করতে পারবে কী? খুব ধারাবাহিকভাবে কয়জন এখানে কাজ করেন? দুই-চারজন মাত্র। কমিটি হলে তো সবাইকেই ত্রুটি নির্ধারণের কাজ করতে হবে। সংশোধন করবেন কে? নতুন নিবন্ধই বা লিখবেন কে? এ পুরো দুষ্টু চক্র! অবদানকারী না বাড়লে ভাঙা দায়। — তানভিরআলাপ • ০৩:২৪, ৫ আগস্ট ২০১১ (ইউটিসি)
আমি তানভিরের সাথে সম্পূর্ণ একমত। উইকিপিডিয়ার অগ্রগতি নির্ভর করে এবং করবে এর অবদানকারীর সংখ্যার উপর। গুটি কয়েকজন অবদানকারী দিয়ে হয়তো তাৎক্ষণিকভাবে এক বা একাধিক নিবন্ধের মানোন্নয়ন করা যেতে পারে তবে, প্রক্রিয়াটি স্থায়ী হবে না। উইকিপিডিয়ায় অবদানকারী বাড়াতে কাজ করার কোনো বিকল্প নেই। নতুন অবদানকারীদের উদ্বুদ্ধ করতে হবে, একই সাথে পুরনোদেরও ধরে রাখতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:২৭, ৫ আগস্ট ২০১১ (ইউটিসি)
শিরোনামটি বেখাপ্পা হয়ে গেল না-কি? বরঞ্চ উজ্জ্বল ভবিষ্যতের সন্ধানে ব্যস্ত রয়েছেন তিনি এবং প্রত্যেককেই থাকতে হবে। কিন্তু এ ধরণের হঠকারী সিদ্ধান্ত তিনি নিবেন বা নিতে পারেন কি করে - এ প্রশ্ন আমার নিজের কাছেই। বাংলা ভাষা পৃথিবীতে ৭ম। অথচ আন্তর্জাতিক ভাষায় এর অবস্থান নেই। এ ভাষাকে সমুন্নত রাখতে বাংলাভাষী প্রত্যেকেরই সচেতন থাকা উচিত। একটি নতুন নিবন্ধ শুরু করলেই ভেসে আসে একটি বাক্যঃ "সর্বাঙ্গে ব্যথা, ওষুধ দেব কোথা"। শুরু থেকেই বিভিন্নভাবে আক্রান্ত হয়েছি পরামর্শের জোয়ারে। নিজেকে সংযত রাখারও চেষ্টা করছি। সাধারণ ব্যবহারকারী হিসেবে তর্ক-বিতর্কেও জড়িয়েছি অনেকের সাথেই। কিন্তু উইকিকে ভালবেসে কেউ চলে যাবেন বা যেতে পারেন তাকি ভাবা যায়। ইচ্ছে হলেই তো আমরা অনেকেই চলে যেতে পারি, নয় কি?

একজন ঝানু ব্যবহারকারী হিসেবে আকস্মিকভাবে অবসৃত শব্দটিকে শোকের প্রতীক কালো দিয়ে রাখাটা কি সুন্দর দেখায়?

  • "আমি সর্বদাই উইকিপিডিয়ার মঙ্গল কামনা করি।" - দীর্ঘদিন যাবৎ নিজেকে ব্যস্ত রাখার পরও গুটিয়ে রেখে কিভাবে মঙ্গল আসা করা যায়? আড়ালে থেকে কিভাবে মঙ্গল করা যায়?
  • ভালভাবে চিনতেই পারিনি কার কি পরিচয়? সেখানে সাহচর্য্য পেলাম কতটুকু? ভাবনার বিষয়! আকস্মিকভাবে সকলেই উইকি'র সাথে অংশ নেয়, আমিও এর ব্যতিক্রম নই। বরঞ্চ এটুকু বলতে পারেন তিলেতিলে নিজেকে গড়িয়েছেন, গড়ছি আমরা প্রত্যেকেই, নতুন দিনে, নতুন যুদ্ধক্ষেত্রে। চলে গেলে আমি তো সে কবেই চলে যেতে পারতাম! কিন্তু যাইনি? গর্ব করার কিছু নেই, আমি চলে গেলে কারও কিছুই যাবে-আসবে না। কিন্তু আসবে এবং যাবে বাংলা উইকি'র; যার মাধ্যমে বিশ্বের অগণিত বাংলাভাষী পাঠক অধীর আগ্রহে চেয়ে থাকেন কখন একটি নতুন নিবন্ধের সূচনা হবে! এবং এখানেই আপনার, আমার এবং আমাদের প্রত্যেকের স্বার্থকতা। একজন উইকিপিডিয়ান সৃষ্টি হতে অনেক দিন লাগে, লাগে অনেক সাধনাও। সেখানে অর্ণব দত্তের মতো একজন ব্যবহারকালী অভিজ্ঞতার ঝুলি নিয়ে অনুপস্থিতি নয়, বরং চলে যাবার সিদ্ধান্ত প্রত্যেকের জন্যই মনঃপীড়াদায়ক।
  • ভবিষ্যতকে অবশ্যই গুরুত্ব দিতে হবে। কিন্তু চাকরির জন্য উইকিতে দিনে অন্ততঃ একবার ঢুঁ মারা যাবে না, তা-কি সুন্দর দেখায়! বরঞ্চ চাকুরিতে নিয়োগের ক্ষেত্রে কিছুটা হলেওতো সাপোর্ট দেয় উইকি; অন্ততঃ আমার ধারণা।
  • "অধিকাংশ লেখা রিভিউ না হয়ে পড়ে থাকায়, আমি ভুল সংশোধনের সুযোগ পাচ্ছি না, যার ফলে পুরনো ভুলের পুনরাবৃত্তি ঘটছে, লেখার মানও উন্নত হচ্ছে না। আখেরে এটা উইকিপিডিয়ারই ক্ষতি করছে।" - এ বক্তব্যের সাথে সকলেই একমত যে মাত্র গুঁটি কয়েকজন উইকি'র সক্রিয় অংশগ্রহণকারী। যেখানে ৯০% নিবন্ধই অসম্পূর্ণ, সেখানে যদি চলে যাবার প্রশ্ন উত্থাপিত হয় তা-কি মেনে নেয়া যায়!
  • "কিন্তু অদূর ভবিষ্যতে বাংলা উইকিপিডিয়ায় ফেরা আমার পক্ষে সম্ভব হচ্ছে না।" - এটি বোধহয় সর্বাপেক্ষা সকল বিবেকবান ও সচেতন ব্যবহারকারীদের কাছে কষ্ট ও মনোঃপীড়াদায়ক। অত্যন্ত নিষ্ঠুর বাক্য প্রয়োগ করা হলো। এ কথার প্রেক্ষিতে আমার সবিনয় অনুরোধ - অনুগ্রহপূর্বক ফিরে আসুন পুণরায়, সাদরে বরণ করে নেই প্রত্যেকেই যার যা কিছু আছে - ভালোলাগা, ভালবাসায়। আপনাকে নতুন করে দেখতে চাই - প্রথমতঃ ব্যবহারকারী এবং পরবর্তীতে প্রশাসক হিসেবে। শুধুমাত্র ঠুনকো ছুঁতোয় বেরিয়ে যাবার চেষ্টা করবেন না উইকি থেকে। এতগুলো ব্যক্তির চিন্তা-চেতনাকে অস্বীকার করবেন না, বাংলা মা-কে কষ্ট দিবেন না। নিজেকে অবসৃত নয়; বরঞ্চ অবমুক্ত করুন বাংলাকে - বিশ্বের দরবারে, ছড়িয়ে-ছিটিয়ে থাকা অগণিত বাংলাভাষীর ভালবাসায়।

বিনীত অনুরোধঃ "শুধুমাত্র উইকি'র স্বার্থে, মায়ের ভাষাকে বিকশিত করার স্বার্থেই অর্ণব দত্তের ফিরে আসা একান্ত প্রয়োজন।" সমস্যা আছে এবং থাকবে চীরকাল; আবার সমাধানও আছে। কিন্তু মৌনতা বা চলে যাওয়াই সমাধানের একমাত্র পথ নয়। এ প্রত্যাশায় চেয়ে রইলাম অধীর আগ্রহে।

সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে উইকি বিকশিত হউক তার নিজস্ব মহিমায়!- সুব্রত রায় (আলাপ) ১৮:৫০, ৫ আগস্ট ২০১১ (ইউটিসি)

A shorturl tool defn.me

Hi, folks,

Sorry for English, and I just want to notify India Wikipedians that a shorturl tool developed by me can help you post links to articles on twitter, facebook, email and other websites. This tool is Wikipedia-specific, so you can use it safely, and no worry about dangerous links behind it. And by using a userscript, you can copy-paste the short link very conveniently, please visit blow links for details:

Thanks for any comments. --Mountain (আলাপ) ০৪:০৯, ১৫ আগস্ট ২০১১ (ইউটিসি)