উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৯/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

PDF ডাউনলোডে সমস্যা

উইকিপিডিয়ার PDF সংস্করণ অপশনটি ব্যবহার করে ডাউনলোড করলে লেখা ঠিকভাবে দেখা যায় না। প্রতিটি যুক্তাক্ষর ভেঙে ভেঙে দেখায় । ে,ি এগুলি অক্ষরের পরে দেখায়। আমি এই পাতাটি ডাউনলোড করেছিলাম। --Nasir Khan Saikat ১৯:৩৩, ১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

সমস্যাটা আমিও আগে দেখেছি। ইংরেজি ছাড়া অনেক ভাষাতেই এই সমস্যা হচ্ছে। বাগজিলায় রিপোর্ট করেছি। আশা করা যায় শিঘ্রই সমাধান হবে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:৫৮, ১ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়াতে ইংরেজী উইকিপিডিয়ার লিংক

কোন ব্যবহারকারী হিসাবে লগইন না করলে বাংলা উইকিপিডিয়ার যেকোন পাতার উপরে একটি বার্তা দেখা যায়। কিন্তু সেই বার্তার উপরে ছোট অক্ষরে ইংরেজি উইকিপিডিয়ার একটি লিংক দেয়া থাকে। প্রতিবার সেখানে নতুন নতুন লিংক দেখা যায়।

ইংরেজী উইকিপিডিয়ার পরিবর্তে কি সেখানে বাংলা উইকিপিডিয়ার লিংক দেয়া যায়?

Nasir Khan Saikat ০৮:০৮, ৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

এগুলি সম্ভবত ইংরেজি উইকির নয়, উইকিমিডিয়া ফাউন্ডেশনের/মেটার বার্তা। এগুলি নিয়ে বেশি মাথা ঘামানোর দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১২, ৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

প্রবেশদ্বার(Portal) নামস্থান

অনেকদিন পর প্রবেশদ্বার(Portal) নামস্থান তৈরি করা হয়েছে । বাগ 20314http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=20314 এখনো "Portal" alias তৈরি করা হয়নি।--জয়ন্ত (আলাপ | অবদান)

নিবন্ধ শিরোনামের নিচের অংশ

পূর্বে উইকিপিডিয়ার মূল নিবন্ধগুলোতে নিবন্ধের নামের পর নিচে উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে লেখাটি আসতো, এখন আসে না কেনো? ইংরেজি উইকিতে এখনো তো আসছে।--তানভির (আলাপ | অবদান) ১৬:০৬, ২৮ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

কোনো পৃষ্ঠা প্রিন্ট করলে নিবন্ধ শিরোনামের নিচে কথাটা আবার ঠিক-ই আসছে, শুধু ব্রাউজিং-এর সময় আসছে না। আবার বেটা ছেলে দিলে পুরোনোটায় ঠিকই কথাটা আসছে।--তানভির (আলাপ | অবদান) ০৪:৩৮, ২৯ সেপ্টেম্বর ২০০৯ (UTC)
বেটার CSS এ ঐ লাইনটা নাই। যা আগেরটায় ছিল।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২১, ৩০ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

তথ্যসূত্র বনাম পাদটীকা

সাধারণভাবে গ্রন্থাদি ও পত্র-পত্রিকায় পাদটীকায় ২ ধরণের বিষয় থাকে। এক, "তথ্যসূত্র" এবং দুই, "টীকা" তথা "মন্তব্য"। উইকিপিডিয়াতে "তথ্যসূত্র" বলতে রেফারেন্স বোঝায়। পাদটীকা বলতে যদি মন্তব্য (টীকা) বোঝায় তার জন্য পৃথক ট্যাগ থাকা আবশ্যক। সেটা কি আছে? পৃথক ট্যাগ থাকলে ভাল হয়। ইংরেজী "নোটস্‌"-এর জন্য ট্যাগটি কী? Faizul Latif Chowdhury (talk) ১০:৪১, ২ অক্টোবর ২০০৯ (UTC)

Notes = টীকা; Footnotes = পাদটীকা—ইংরেজি-বাংলা অভিধান মতে এই-ই তো জানি। সেক্ষেত্রে টীকা আগে, পাদটীকা পরে আসে। আমার মনে হয় পাদটীকা সম্ভবত তথ্যসূত্রকে নির্দেশ করে, যেখানে টীকা রেফারেন্স (তথ্যসূত্র) বাদে নিবন্ধের কোনো লেখাকেও নির্দেশ করতে পারে।--তানভির (আলাপ | অবদান) ১০:৫৮, ২ অক্টোবর ২০০৯ (UTC)
গ্রন্থে বা নিবন্ধে অবস্থানভেদে টীকা-র নাম ফুটনোট (পাদটীকা) বা এণ্ডনোট (অন্তটীকা) হয়ে থাকে ; কিন্তু সমস্যাটা এখানে নয়। সমস্যা হচ্ছে টীকা এবং তথ্যসূত্র এ দুয়ের জন্য অভিন্ন ট্যাগ‌‌‌ রয়েছে। ভিন্ন ভিন্ন ট্যাগ থাকলে ভালো হয়। আছে কি? Faizul Latif Chowdhury (talk) ১১:১৭, ২ অক্টোবর ২০০৯ (UTC)
আমি ভিন্ন ট্যাগ দেখিনি। নোটস-এর স্থানে পাদটীকা লিখতে দেখেছি, টীকা বা মন্তব্য নয়। টীকা নামে আরেকটা ট্যাগ করা যেতে পারে। তবে প্রযোজ্যতাটা আরেকটু ক্লিয়ার করলে ভালো হয়।--তানভির (আলাপ | অবদান) ১১:৩০, ২ অক্টোবর ২০০৯ (UTC)

পাদটীকা ও তথ্যসূত্রের আলাদা ট্যাগ ও মার্কাপ আছে বৈ কি। :) একটা উদাহরণ দেখতে হলে en:Jane_Austen নিবন্ধটি দেখুন। --রাগিব (আলাপ | অবদান) ১১:৩৮, ২ অক্টোবর ২০০৯ (UTC)

মার্কআপ আমিও আগে দেখেছি, কিন্তু কোথায় কোনটা প্রযোজ্য হবে তা একটু ক্লিয়ার হলে ভালো হয়। নোটস অনেক সময় দেখেছি, রেফারেন্সের ভেতর থাকতে, আবার আলাদাও থাকতে।--তানভির (আলাপ | অবদান) ১১:৪৬, ২ অক্টোবর ২০০৯ (UTC)
ধন্যবাদ রাগীব। পাদটীকার জন্য [A] ইত্যাদি এবং তথ্যসূত্রের জন্য <রেফ></রেফ><রেফারেন্সেস/> ইত্যাদি প্রযোজ্য হবে। Faizul Latif Chowdhury (talk) ১১:৫৭, ২ অক্টোবর ২০০৯ (UTC)

স্বয়ংক্রিয় অনুবাদ ও তার সমস্যা

সাম্প্রতিক কালে কয়েকজন সম্পাদক এখানে স্বয়ংক্রিয়ভাবে অনুবাদকৃত (গুগল ট্রান্সলেট দিয়ে করা) নিবন্ধ যোগ করছেন। উদাহরণ হলো রাজীব গান্ধীর সর্বশেষ সম্পাদনা, ঘজিনি (2008-এর ছায়াছবি), ইত্যাদি।

এসব সম্পাদনার বেশ কিছু সমস্যা চোখে পড়ছে-

  • অনুবাদের ভাষা অত্যন্ত আড়ষ্ট। অনেক ক্ষেত্রে এমন বাজে অনুবাদ হচ্ছে যা বাংলা ভাষার অপমান।
  • অনেক কিছুই ঠিকমতো অনুবাদ হচ্ছে না। যেমন সংখ্যাগুলো সব ইংরেজি রয়ে যাচ্ছে, অনেক টেম্পলেট কাজ করছে না, অনেক শব্দের ভুল অনুবাদ হচ্ছে।

এই সব সমস্যার ভিত্তিতে আমি স্বয়ংক্রিয় অনুবাদ ম্যানুয়ালি মেরামত করার আগে পর্যন্ত এখানে যোগ করতে না দেয়ার প্রস্তাব রাখছি। এই ব্যাপারে কার কী অভিমত, তা এই আলোচনাসূত্রে জানান। --রাগিব (আলাপ | অবদান) ১৮:৫৭, ২১ অক্টোবর ২০০৯ (UTC) কেউ স্বয়ংক্রিয় অনুবাদ save করতে চাইলে আলোচনা পাতায় করতে পারেন পরে মেরামত করে নিবন্ধ পাতায় যোগ করা যেতে পারে। -- সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৯:২৫, ২১ অক্টোবর ২০০৯ (UTC)

আমার মনে হয় গুগল ট্রান্সলেটর সমস্যা নয়, সমস্যা যিনি অনুবাদ করছেন অনুবাদটি ঠিক বাংলা হচ্ছে না, আমি গুগল ট্রান্সলেটর যতটুকু দেখেছি ,তাতে আমরা মনে আমরা সবাই যদি তা ঠিকঠাক ব্যবহার করি, ভবিষ্যতে তা একটি মোটামুটি নির্ভরযোগ্য ট্রান্সলেটর হিসাবে দেখা দিতে পারে। তবে স্বয়ংক্রিয় অনুবাদ ম্যানুয়ালি মেরামত না করে এখানে দিলে তা মুছে ফেলাই শ্রেয়।কারণ এইগুলির মধ্যে এমন অসংলগ্ন ভুল ও হজবরল হয়ে আছে তা ঠিক করা বেশ কষ্টকর।--জয়ন্ত (আলাপ | অবদান) ২০:৩৬, ২১ অক্টোবর ২০০৯ (UTC)
এ বিষয়ে নিবন্ধদাতাকে পরামর্শ এবং সতর্ক করার পরেও তিনি ব্যাপারটিতে কর্ণপাত করেননি। যে ব্যক্তি নিবন্ধগুলো প্রদান করেছেন প্রথমে তিনি বেনামে নিবন্ধ পোষ্ট করতেন, পরে অবশ্য কটি ইউজার আইডি খুলে নিয়েছন। ওনার আগ্রহ গুগুল টুলের উপরেই বেশি, উইকিপিডিয়ায় নয়। এমন লেখা পোষ্ট করা হলে আমরা যা করতে পারি,
  1. নিবন্ধটি মুছে ফেলতে পারি।
  2. নিবন্ধটি ঠিক করার কাজ করতে পারি।
  3. নিবন্ধদাতাকে অনুরোধ করতে পারি যা তিনি পোষ্ট করেছেন তা যেন আগে ঠিক করেন এবং পরে নতুন নিবন্ধ তৈরি করেন।

তিন নম্বরের ক্ষেত্রে আমরা তাকে দ্বিতীয়বারের মত সুযোগ দিতে পারি। যদি তিনি প্রথম নিবন্ধটি ঠিক না করে আবারও দ্বিতীয় নিবন্ধ তৈরি করেন তাহলে তাকে সাময়িক ভাবে ব্যান করা যেতে পারে। এবং তাকে এ ব্যপারে আরও পরামর্শ দেওয়া যেতে পারে।

যে নিবন্ধগুলো এভাবে তৈরি করা হয়েছে তার একটি তালিকা করা হোক। আমরা চেষ্টা করে দেখতে পারি নিবন্ধগুলো থেকে কিছু তথ্য রাখা যায় কিনা। খুব বেশি অবস্থা খারাপ হলে মুছে ফেলার সুপারিশ করা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩৮, ২২ অক্টোবর ২০০৯ (UTC)

এ নিবন্ধটি অপসারণ করা হোক। কারণ:
  • অপ্রযোজ্য হাস্যকর অনুবাদ ও ভুলে ভরা (উদাহরণ: দিপীকা পাডুকোনে Sony Head N Shoulders Fresh Face of the Year Award -এর বাংলা করা হয়েছে, সোনি হেড অ্যান্ড সোল্ডার্স বছরের সেরা তরতাজা মুখ)
  • বানান ভুল
  • টেমপ্লেট ঠিক নাই
  • সংখ্যাগুলো সব ইংরেজি।
  • তাছাড়া নিবন্ধ সৃষ্টিকারী ভবিষ্যতে এ নিবন্ধে আর হাত দেবেন বলে মনে হয় না। তাঁর এক্সপেরিমেন্ট শেষ হলে তিনি চলে যান। বেলায়েতভাই একটি নিবন্ধের বেশ কিছু সম্পাদনার করেছেন, কিন্তু এত বড়ো নিবন্ধ এভাবে সম্পাদনার করার মতো লোকবল আমাদের নাই, তাই এগুলো অনেক দিন এভাবে নিচুমানে পড়ে থাকতে হবে। তা না করে নিবন্ধগুলো অপসারণের দিকেই মত।
আর যিনি করছেন—বেলায়েতভাই যেমনটি বলছেন, তাঁর সম্ভবত অনেকগুলো একাউন্ট, তাঁকে তাই সতকর্তা করে লাভ হবার সম্ভাবনা কম। তাছাড়া পদক্ষেপ না নেওয়ায় এধরনের নিবন্ধ শুধু বাড়ছে। — তানভির আলাপ অবদান ০৭:১৪, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

আমার ধৈর্য্যের সীমা অতিক্রান্ত হয়ে গেছে। এই রকমের নিবন্ধ আরো দেখলে সাথে সাথে অপসারণ করবো, আর সেই সাথে এই ইউজারকে ব্যান করবো আইপি সহ। দুঃখজনক হলেও এটা এক রকমের ট্রোলিং এর পর্যায়ে চলে যাচ্ছে। --রাগিব (আলাপ | অবদান) ০৮:২১, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)

জোর সমর্থন। তবে শুধুমাত্র সামনেরগুলোই করা হোক। এগুলো সবাই মিলে চেষ্টা করে ঠিক করে নেওয়ার অনুরোধ। — তানভির আলাপ অবদান ০৮:৩৬, ২৬ অক্টোবর ২০০৯ (UTC)
এরকম আরো একটি নিবন্ধ এসেছে। পৃথিবীর বিশ্ময় দেখুন। এটিতে ক্লিনআপ ট্যাগ লাগানো হলেও প্রায় সাড়ে ৪৩,০০০ বাইটের এই ভুক্তিটা পরিচ্ছন্ন অদূর ভবিষ্যতে করার সম্ভাবনা কম। দূর ভবিষ্যতে হয়তো হবে। তাছাড়া আগের কিছু ভুক্তি আছে যেগুলোর কোনোটার সাইজ দেড় লক্ষ বাইটেরও উপরে। যা হোক আগের গুলো না হয় ঠিক করা হবে। কিন্তু এভাবে একটা ঠিক করা না হতেই আরো নতুন ৪/৫টা চলে আসলে তা তো সমস্যা। প্রশাসকদের তাই এ ব্যাপারে সুনির্দিষ্ট সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়নের অনুরোধ। ব্যক্তিগত মতে কন্টেন্ট বাড়ালেও এ ধরনের ভুক্তি যোগ উইকিপিডিয়ার মান নষ্ট ছাড়া আর কিছুই নয়। — তানভির আলাপ অবদান ০৮:৪৪, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)
যিনি নিবন্ধ তৈরি করছেন তার কাছে নিবন্ধ মুছে ফেলা বা না ফেলা কোনো অর্থ বহন করে না। ফলে মুছে দিলে হয়তো নিবন্ধটি থাকবে না, কিন্তু সাথে সাথে লেখাগুলোও চলে যাবে। আমার অভিজ্ঞতায় দেখেছি, উইকিপিডিয়ার নিবন্ধে মানুষ লেখে কম বা কিছু দিন লেখার পরে লেখালেখির তেমন কিছু থাকে না। ফলে বেশির ভাগ উইকিপিডিয়ানই পরে এডিটর হিসেবে কাজ করেন। বাংলা উইকিপিডিয়ার ক্ষেত্রে লেখকের সংখ্যা আরও কম। এখন নিবন্ধে যদি লেখাই না থাকে তাহলে মানুষ এডিট করবে কি? এই নিবন্ধগুলোর লেখার মান হয়তো খারাপ, কিন্তু লেখা তো আছে। যা ঠিক করার মাধ্যমে নিবন্ধটির মানোন্নয়ন করা সম্ভব। আমি তো মনে করি বাংলা উইকিপিডিয়াতে থাকা হাজার হাজার খালি নিবন্ধের চেয়ে এই নিবন্ধগুলো অনেক ভাল। তাতে সবাই মিলে একটু সময় এবং শ্রম দিলেই নিবন্ধগুলো সুন্দর হবে, যা খালি নিবন্ধে লেখার চেয়ে অনেক সহজ এবং সকলের সাধ্যের মধ্যে। ক্লিকআপ ট্যাগ দেওয়ার মাধ্যমে এগুলো একটি তালিকা তৈরি হচ্ছে বিষয়শ্রেণী:যে সকল নিবন্ধের পরিষ্করণ প্রয়োজন। কিছু সময় এ নিবন্ধগুলোতে ব্যয় করলেই নিবন্ধগুলো ঠিক করা সম্ভব। যে কেউ এই তালিকা থেকে নিবন্ধ নিয়ে এক প্যারা করে ঠিক করে দিতে পারেন। সব সময়ই যে করতে হবে তা নয়, যখন নিবন্ধ লেখার কিছু পাচ্ছেন না বা নতুন কিছু লেখার ইচ্ছে করছে না তখন এ গুলো নিয়ে কাজ করা সম্ভব। তাই নিবন্ধগুলো না মুছে দিয়ে এগুলোতে একটু সময় দিন, তাতেই এগুলো ঠিক হয়ে যাবে। তবে যে ব্যবহারকারী এ ধরনের নিবন্ধ দিচ্ছে তাকে সাময়িক ভাবে (অন্তত ১ মাস) বাঁধা দেওয়া উচিত বলে আমি মনে করি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২০, ২৭ অক্টোবর ২০০৯ (UTC)

টেমপ্লেট ও টেমপ্লেটের কিছু সমস্যা

উপরের কিছু টেমপ্লেটের আমি কিছু সমস্যার সমাধান করেছি। বিশেষত সময় ও সময় নিয়ে গননার ক্ষেত্রে #time পার্সর ফানশন দিয়ে করা টেমপ্লেটে সমস্যা দেখা যায়। তাই ইংরেজি থেকে অনেক টেমপ্লেটই শুধু মাত্র কপি পেস্ট করলে হবে না। সবার কাছে অনুরোধ আর কোনো টেমপ্লেটে সমস্যা কিছু পেলে আমার গোচরে আনুন।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১৫, ৩০ অক্টোবর ২০০৯ (UTC)

দক্ষিণ এশীয় ভাষাগুলোর উইকিপিডিয়াসমূহের আঞ্চলিক বিশ্লেষণ

মেইলিং লিস্টে এ ব্যাপারে মোটামুটি ভালোই আলোচনা হয়েছে, এবং অনেকেই সেখানে সাড়া দিয়েছেন। বিষয়টি যেহেতু বাংলা উইকিপিডিয়া সংশ্লিষ্ট তাই এখানে আলোচনাটি হওয়া দরকার বলে মনে করেছি, তাই আলোচনাসূত্রটি খুললাম।

গড় নিবন্ধের আকারের দিক থেকে বাংলা উইকিপিডিয়া বর্তমানে দক্ষিণ এশীয় উইকিপিডিয়াগুলোর মধ্যে পিছিয়ে আছে। মেইলিং লিস্টে এগুলোর পিছনে যে কারণটি উঠে এসেছে তা হচ্ছে ২০০০-এর মতো থাকা খালি ভুক্তি। এখন গড় নিবন্ধ আকার বাড়ানোর জন্য যে প্রস্তাবগুলো এসেছে; তা হচ্ছে—

(১) খালি ভুক্তিগুলোতে কম পক্ষে দুই প্যারা লেখা যোগ করা; বা সমপরিমাণ লেখা নতুন কোনো ভুক্তিতে যোগ করা
(২) বিষয়শ্রেণী ভিত্তিক নিবন্ধগুলোর উন্নতি করে আকার বাড়ানো
(৩) সংক্ষিপ্ত পাতাসমূহের তালিকা ধরে লেখা যোগ করা

প্রত্যেকটিই কার্যকর নিঃসন্দেহে। এবার আমার মতের সাপেক্ষে আমি বলবো। আমার মত হচ্ছে নির্দিষ্ট টার্গেট নিয়ে খালি ভুক্তিতে দুই প্যারা করে লেখা যোগ করার মাধ্যমে তাদের খালি নাম ঘোচানো, বা নতুন ভুক্তিতে দুই প্যারার মতো লেখা যোগ করা; মোট কথা দুইটি নিবন্ধকে খালি থেকে উদ্ধার করা। এটা নতুন নিবন্ধ তৈরি করেও করা যায়। আর বিষয়শ্রেণী ভিত্তিক নিবন্ধের উন্নয়ন করলে তাতে গড় আকার বাড়লেও খালি ভুক্তির কোনো পরিবর্তন হচ্ছে না। কারণ খালি ভুক্তি সমস্যা থেকে পরিত্রাণের উপায় হচ্ছে হয় এগুলোতে লেখা যোগ করতে হবে, নয়তো মুছে ফেলতে হবে। এখন দুই হাজার নিবন্ধ এক নাগাড়ে মুছে ফেললে আমাদের পরিসংখ্যান অনেক নিচে নেমে যাবে। এখন গ্রাফের এই অন্তর্মূখীতা রোধ করে অন্তত গ্রাফটি সমান রাখার স্বার্থেই আমাদের খালি ভুক্তিগুলোতে লেখা যোগ করতে হবে, অথবা নতুন ভুক্তির সংখ্যা বাড়াতে হবে, যেনো তার সাথে তাল রেখে সমপরিমাণ খালিভুক্তি মোছা যায়। বিষয়শ্রেণী ভিত্তিক প্রকল্প হাতে নিয়ে এ কাজটি করার সমস্যা হচ্ছে—

যে সকল নিবন্ধ খালি তা প্রায় অনেকদিন যাবৎ খালি, এখন এগুলো নিয়ে কেউ উৎসাহিত হলে, এতো দিনে সেগুলোর উন্নতি ঘটার কথা ছিলো কিন্তু তা হয় নি, তাই বোঝাই যাচ্ছে, বেশিরভাগ কন্ট্রিবিউটরের সেদিকে অবদান রাখার আগ্রহ নেই। এখন প্রজেক্ট ভিত্তিক যদি কাউকে সেরকম কোনো টেমপ্লেট বা বিষয়শ্রেণী সামনে রেখে করতে বলা হয়, তাতে অনেকেই আগ্রহ পাবেন না। কিন্তু তাঁকে নোটাবিলিটি বজায় রেখে তাঁর পছন্দ মতো দুইটি নিবন্ধে সম পরিমাণ তথ্য যোগ করতে বললে তিনি কিন্তু সহজেই তা পারবেন। আর খালি নিবন্ধ ভরলে বা সম সংখ্যক নিবন্ধ যোগ করলে আমাদের নিবন্ধ সংখ্যাও যেমন নিচে নামলো না, তেমনি গড় আকারটাও বেড়ে গেলো।

আপাতত এই। পরিশেষে; সমস্যাটি ভীতিকর, পদক্ষেপটাও তাই সেরকম সাহসী হতে হবে বলে মনে করি। আশা করছি মেইলিং লিস্টের মতো এখানেও সমস্যাটি মোকাবেলায় সবাই গঠনমূলকভাবে সাড়া দিয়ে, এবং দ্রুত একটি সিদ্ধান্তে পৌঁছে তা বাস্তবায়নে সচেষ্ট হবেন। — তানভির আলাপ অবদান ০৭:২৮, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

যে সকল নিবন্ধ খালি তা প্রায় অনেকদিন যাবৎ খালি, এখন এগুলো নিয়ে কেউ উৎসাহিত হলে, এতো দিনে সেগুলোর উন্নতি ঘটার কথা ছিলো কিন্তু তা হয় নি, তাই বোঝাই যাচ্ছে, বেশিরভাগ কন্ট্রিবিউটরের সেদিকে অবদান রাখার আগ্রহ নেই -- এর সবচেয়ে লাগসই উদাহরণ হলো রাগ রাগিনীর উপরে তৈরী করা শখানেক ভুক্তি (উদাহরণ রাগ অম্বিকা)। ২০০৬ সালে এগুলো তৈরী করার সময়েই বলেছিলাম এগুলোতে আদৌ কেউ কাজ করবে কিনা সন্দেহ আছে। কিন্তু যিনি তৈরী করেছিলেন, তিনি তাঁর হাজার কয়েক খালি নিবন্ধের ক্ষেত্রে একই যুক্তি দেখাতেন যে, কেউ না কেউ এগুলো ভরে দেবে, আর অধৈর্য্য হবার কারণ নেই। আমার মনে হয় গত ৩ বছরে এসব নিবন্ধের অধিকাংশেই একটি মাত্র বাক্য ("অমুক রাগ ভারতীয় রাগ সঙ্গীতের রাগ বিশেষ") থাকার অর্থ এটাই, এই সংক্রান্ত যুক্তিটি ভুল, এবং অজস্র খালি ভুক্তি তৈরী করাটা বাংলা উইকির জন্য সামগ্রিকভাবে অত্যন্ত ক্ষতিকর হয়েছে। রাগ সঙ্গীতের এসব ভুক্তিতে কিছু যোগ করার মতো জ্ঞান আমার নেই, আর আমার ধারণা অধিকাংশ উইকিপিডিয়ানেরই নেই। তাই এসব ভুক্তি চেষ্টা করলেও ভরা সম্ভব হবে কি না সন্দেহ।
সুতরাং, অমুক রাগ, কিংবা "তমুক দেশের ভাষা" এই টাইপের খালি ভুক্তিগুলো মুছে ফেললে সমস্যা হবে না। টেম্পলেটটি রেখে দিলে ঐসব বিষয়ে জানাশোনা কেউ লাল লিংকে ক্লিক করে কাজটুকু সেরে ফেলবে "ভবিষ্যতে"। আমি ট্যাগিং শুরু করে দিচ্ছি। AWB কাজ করলে ভালো হতো। অন্তত রাগ বিষয়ক শ খানেক ভুক্তিতে খালি ট্যাগিং করা বেশ বিরক্তিকর কাজ। --রাগিব (আলাপ | অবদান) ০৯:২১, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

মোতামুটি এই টেম্পলেটগুলিতে সমস্যা আছে । এর মধ্যে রাগ ও তাল নিবন্ধ নিয়ে স্বয়ংসম্প্রূর্ন নিবন্ধ কত বড লেখা যাবে আমার সন্দেহ আছে। এই ব্যাপারে আগে অনেক তর্ক বিতর্ক হয়েছে। আমার মনে হয় এই বার একটা সিদ্ধানে আশা প্রয়োজন।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:৫৪, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

সব রাগরাগিণী বা তাল নিয়ে নিবন্ধ সৃষ্টি বাতুলতা মাত্র। বরং একটা পাতায় সব রাগরাগিণীর বিস্তারিত তথ্যসমেত তালিকা দেওয়া যায়। কোনো কোনো বিখ্যাত বা অতিবিশিষ্ট রাগ বা তাল নিয়ে অবশ্য নিবন্ধ তৈরি করাই যায়। তবে সবগুলি নিয়ে করার প্রয়োজন নেই। --অর্ণব দত্ত (talk) ১০:০১, ২১ নভেম্বর ২০০৯ (UTC)

আমি আপাতত বিষয়শ্রেণী:খালি ভুক্তি যা অপসারণ প্রয়োজন এর যেসব ভুক্তি বহুদিন ধরে খালি হিসাবে ট্যাগ করা আছে, সেগুলোকে মুছে দিচ্ছি। আগেও যা বলেছি ... টেম্পলেটগুলো থাকুক, যিনি এসব পরিবহন ব্যবস্থার উপরে লিখতে আগ্রহী, তিনি যখন সময় পাবেন, তখন একটি মাত্র অতিরিক্ত ক্লিক করতে হবে মাত্র, কাজেই এখন খালি নিবন্ধগুলো সরিয়ে দিচ্ছি। উল্লেখ্য, আমি সম্পূর্ণ খালি ভুক্তিগুলোকেই সরাচ্ছি ... যেখানে একটি বা দুটি বাক্য, কিংবা ছক বা ছবি আছে, সেগুলোকে সরাচ্ছি না। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৫৭, ২১ নভেম্বর ২০০৯ (UTC)
আপাতত বিষয়শ্রেণী:খালি ভুক্তি যা অপসারণ প্রয়োজন তালিকায় যা অনেকদিন যাবৎ রয়েছে তাই অপসারণ করা যা। অন্যরাও খালি নিবন্ধ পেলে {{subst:খালি}} ট্যাগ লাগিয়ে দিতে পারেন। তাতে নিবন্ধটিতে তারিখ সহ ট্যাগ যোগ হবে এবং নিবন্ধটি তালিকায় অন্তর্ভুক্ত হবে। এতে নিবন্ধদাতা অন্তত বলতে পারবেন না যে তাকে এ নিবন্ধ উন্নয়নে যথেষ্ট সময় দেওয়া হয় নি। আর আমি ম্যাস ডিলিশনের পক্ষে নই, কারণ তাতে বাংলা উইকিপিডিয়ার অগ্রগতির কার্ভ নিম্নমুখী হবে। যা করলে অন্যান্য কমিউনিটিতে আমাদেরকে সমালোচনার মুখে পড়তে হতে পারে। তাই নিবন্ধগুলোতে আস্তে আস্তে এবং সময় নিয়ে অপসারণ করা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৩, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

মাস ডিলিশনের পক্ষে আমিও নই, তবে আমার মত হচ্ছে যদি দিনে ৪/৫টা নতুন নিবন্ধ হয়, তবে সপ্তাহান্তে আমরা ৩০টা করে খালি নিবন্ধ মুছতে পারি। এতে গ্রাফ নিচে না নামলেও সমানে থাকলো। — তানভির আলাপ অবদান ০৪:১৫, ২২ নভেম্বর ২০০৯ (UTC)

বাংলা উইকিপিডিয়া গ্যাজেট অপসারণ (প্রস্তাবনা)

বাংলা উইকিপিডিয়াতে এর মধ্যে Friendly এবং Twikle নামে দুটো গ্যাজেট ইনস্টল করা হয়েছিল, যা ঠিকমত কাজ করছে না। জয়ন্ত দা জানিয়েছেন গ্যাজেট দুটোতে সমস্যা রয়েছে যা এখনই ঠিক করে ফেলা সম্ভব নয়। এ প্রেক্ষিতে আমি এ গ্যাজেট দুটো সরিয়ে ফেলার প্রস্তাব করছি।

এছাড়াও বাংলা উইকিপিডিয়ায় বাংলা লেখার স্ক্রিপ্টি পুরোপুরি কাজ করছে না। উপরন্তু বাইডিফল্ট বাংলা স্ক্রিপ্ট চালু থাকার কারণে অভিজ্ঞ, অনভিজ্ঞ এবং অবাংলাভাষীদের সাইটে বিভিন্ন রকম সমস্যা হচ্ছে। অবাংলাভাষীদের যে সমস্য হচ্ছে তার একটি উদাহরণ এখানে দেখুন। এখানে ঐ ব্যবহারকারী একটি টেম্পলেট যোগ করেছিলেন কিন্তু সাইটে বাংলা স্ক্রিপ্ট ইনন্সটল থাকার কারণে তার অবদানটি বিফলে গেছে। আমার নিজের অভিজ্ঞতা বলতে গেলে পাতা এডিট মুডে আমি ইংরেজিতে দ্রুত কোনো টেম্পলেট বা বিষয়শ্রেণী যোগ করতে গেলেই, স্ক্রিপ্ট অন থাকার কারণে বার বার একে বন্ধ করতে হচ্ছে। আর আগেই বলেছি স্ক্রিপ্টটি পুরোপুরি কাজ করে না ফলে একে ব্যবহার করাও বিরক্তিকর। এটি যেহেতু মনোবুক সিএসএস এর সাথে ইন্ট্রিগেটেড তাই মনোবুক ব্যবহারকারীরাই এর ভুক্তভোগী। আর বাংলা উইকিপিডিয়ার ডিফল্ট স্কীনও মনোবুক। তাই নতুনদের/বিদেশীদের এ সমস্যায় প্রতিনিয়ত পরতে হয়। তাই আমার প্রস্তাব বাংলা স্ক্রিপ্ট আপাতত সরিয়ে ফেলা, নতুবা বাই ডিফল্ট অফ অবস্থায় রাখা। যার দরকার হবে তিনি অন করে নিবেন।

এ ইস্যু দুটোতে অন্যদের মতামত পরামর্শ কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:০৪, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

Friendly এবং Twikle দুটো এখনই সরিয়ে ফেলা ভালো। টাইপিংটা এক্ষুনি না সরিয়ে আমাকে একটু সময় দিন। আমি বাইডিফল্ট ব্যাপারটা সরাবার চেষ্টা করছি।(না হলে আমি এক সপ্তাহ প্র অফ করে দেব) এইটা নিয়ে একদম সময় মসময় করতে পারিনি বলে আমি আন্তরিক দুঃক্ষিত। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:২৫, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)
জয়ন্তদার সাথে একমত। বাইডিফল্ট ফোনেটিক অফ রাখলেই সমাধান হবে অনেকের। তবে বেলায়েত যে উদাহরণটি দেখালেন, সেটি একজন ভিয়েতনামী উইকিপিডিয়ানের সম্পাদনা ছিলো। বাংলা ভাষার উইকিপিডিয়াতে অবাংলাভাষী সম্পাদক একেবারেই নাই বললেই চলে, কাজেই বিদেশীদের জন্য আমাদের বিশেষ খেয়াল রাখার দরকার নাই। টাইপিং স্ক্রিপ্টের সমস্যা দূর হয়ে গেলে নতুন বাংলাভাষী ইউজারদেরও সমস্যা হবে না। ফ্রেন্ডলি ও টুইংকেল বাদ দিয়ে দেয়া যায় এখনি।--রাগিব (আলাপ | অবদান) ১৭:২১, ২৩ নভেম্বর ২০০৯ (UTC)

অর্ণব জাহিনের তৈরী করা কয়েক হাজার খালি ভুক্তি ও এই সংক্রান্ত সম্পাদনারীতি প্রসঙ্গে আলোচনা

অর্ণব জাহিন ২০০৬ সালে অমুক দেশের তমুক বিষয় জাতীয় কয়েক হাজার টেম্পলেট সর্বস্ব ভুক্তি তৈরী করেছিলেন। তখন তিনি যুক্তি দেখিয়েছিলেন, এসব ভুক্তিতে আস্তে আস্তে কন্টেন্ট যোগ হবে, তাড়াহুড়োর কিছু নেই। (অন্য কী যুক্তি দেখিয়েছিলেন, মনে নেই, তিনিই ভালো বলতে পারবেন)। কিন্তু গত ৩ বছর ৩ মাসেও এই ভুক্তিগুলোতে কিছু যোগ করেননি তিনি। উপরের "দক্ষিণ এশীয় ..." অনুচ্ছেদে এটা নিয়ে আলোচনা করা হয়েছিলো।

আজ অর্ণব "খালি" ট্যাগ করা এই ভুক্তিগুলোতে ২ লাইন (সর্বমোট ৩/৪/৫টি অতি সংক্ষিপ্ত বাক্য) যোগ করেই ট্যাগ অপসারণ করছেন, এবং এই অল্প কিছু বাক্য যোগ করাই ট্যাগের মূল চাহিদাকে পূর্ণ করছে বলে দাবি করছেন।

অর্ণবের এই ধারার ব্যবহার নতুন কিছু নয়, বরং গত ৩ বছর সময় ধরেই এরকম একগুঁয়ে ও অনমনীয় আচরণ তিনি করে আসছেন। অন্য ইউজারদের সাথে আলাপ আলোচনার বদলে নিজের মতই ঠিক সেটা করে চলেছেন। সামগ্রিক ভাবে একটা দলবদ্ধ প্রজেক্টের জন্য এরকম আচরণ অত্যন্ত ক্ষতিকর। বাংলা উইকির জন্য অর্ণবের অবদান অনেক, তার জন্য তাঁকে অনেক ধন্যবাদ জানাই। কিন্তু হাজার হাজার টেম্পলেট সর্বস্ব ভুক্তি তৈরী করে রাখা, এবং তার মানোন্নয়নের চেষ্টাকে জলাঞ্জলি দেয়াটা সামগ্রিকভাবে বাংলা উইকির মানকে প্রশ্নবিদ্ধ করছে।

তাই এই ব্যাপারটির চুড়ান্ত নিষ্পত্তি দরকার। অর্ণব নতুন কোনো উইকিপিডিয়ান নন যে উইকিতে ভুক্তি শুরু করার ন্যুনতম নিয়মকানুন ও কন্টেন্ট সম্পর্কে তাঁকে কিছু জানাতে হবে। এই আলোচনা সূত্রে আমি প্রজেক্টের বিভিন্ন সক্রিয় উইকিপিডিয়ানদের মতামত জানতে চাই যে,

  • হাজার হাজার খালি ভুক্তির ব্যাপারে অর্ণবের এই মনোভাব, এবং তা নিয়ে অন্য সব উইকিপিডিয়ানদের অনুরোধকে অগ্রাহ্য করার এই ব্যাপারটি সবাই কেমনভাবে দেখেন
  • এভাবে সবাইকে অগ্রাহ্য করে নিজের ইচ্ছে মতো কাজ করতে থাকা সামগ্রিকভাবে বাংলা উইকির মান ও ভবিষ্যতের জন্য কেমন হচ্ছে
  • সবার মতামতের বিপক্ষে অর্ণব এরকম সম্পাদনা অব্যাহত রাখলে কী ব্যবস্থা নেয়া উচিৎ বলে সবার মত।

ব্যাপারটি এই পর্যায়ে আনতে আমি চাইনি, তাই বিভিন্ন সময়ে অনুরোধ করেছি অর্ণবকে, তিনি যেনো তাঁর তৈরী করা হাজার হাজার খালি ভুক্তিতে তথ্য যোগ করার জন্য কিছুটা হলেও সময় দেন। ৩ বছর অনেক লম্বা সময়, এতো দিনেও যদি এসব placeholder এ কিছু যোগ করার সময়/বিষয় তাঁর না থাকে, তার মানে এগুলো কখনোই পূর্ণাঙ্গ ভুক্তির পর্যায়ে যাবে না। --রাগিব (আলাপ | অবদান) ০০:৫৫, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

প্রস্তাবনা

বেশ কয়েকটি প্রস্তাবনা রাখছি এখানে

  • খালি ভুক্তিগুলো মুছে ফেলা হোক (একটি অন্তত প্যারাগ্রাফ যদি না থাকে), অথবা,
  • খালি ভুক্তিগুলো অর্ণবের ইউজারস্পেসে সরিয়ে দেয়া হোক (যেমন - User:Zaheen/দক্ষিণ কোরিয়ার রাজনীতি )
  • অর্ণব যদি অন্য ইউজারদের অনুরোধ ও ঐক্যমত অগ্রাহ্য করেন, তাহলে তাঁর এরকম একগুঁয়ে সম্পাদনা বিষয়ে community sanction জারি করা।

সবার আলোচনা এখানে কাম্য।

--রাগিব (আলাপ | অবদান) ০০:৫৫, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

আলোচনা

এখানে আলোচনা করুন এই প্রস্তাবগুলো নিয়ে। --রাগিব (আলাপ | অবদান) ০০:৫৫, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

যেহেতু আমার নামেই আলোচনা, তাই অল্প কিছু বলি। আমি গত চার বছরে বাংলা উইকিতে কেবল প্রধান নেমস্পেসেই, যেখানে বিশ্বকোষের নিবন্ধগুলি লেখা হয়, সেখানে প্রায় ১৬ হাজার সম্পাদনা করেছি। সংখ্যাটা কম না। সম্পাদনা মানে শুধু টুকটাক বানান ঠিক করা নয়, রীতিমত কন্টেন্ট যোগ করাও এর অন্তর্ভুক্ত। এগুলির মধ্যে আমার করা হাজার হাজার সম্পাদনা ও বিষয়বস্তু যোগের উদাহরণ আছে, যেগুলি রাগিব যে ধরনের খালি নিবন্ধের কথা বলছেন, সেগুলির পিছনে ব্যয় হয়েছে। লগ দেখলেই বোঝা যাবে। অসংখ্য ব্যবহারকারীকে সাহায্য করেছি, প্রথম দিককার নিয়মনীতি ঠিক করেছি, ইন্টারফেস অনুবাদ করেছি, নিজে বিষয়বস্ত যোগ করে অবদান রেখেছি। এগুলো সবকিছু করাটা বহু সময়ের ব্যাপার। কিন্তু আমি সময় দিয়েছি। বছরের পর বছর ধরে দিয়েছি। দিয়ে চলেছি। এরপর যদি এরকম ভাষায় অভিযোগ শুনতে হয়, তাহলে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। উপরে দেওয়া রাগিবের বিবরণ কিছু অংশে ঠিক, কিন্তু একই সাথে কিছু অংশে বিকৃত, কিছু অংশে ডাহা মিথ্যা এবং সব মিলিয়ে আমার জন্য অত্যন্ত উস্কানিমূলক। অতীতে এ ব্যাপারে বেশ কয়েকবার আলোচনা হয়েছিল, সেগুলি সমস্ত এই আলোচনা সভার আর্কাইভে আছে। নতুন ব্যবহারকারীদের অনুরোধ করব, আগে সেগুলি সব দেখে নিতে এবং তার পরে রাগিবের বর্তমান প্রস্তাবনা বিবেচনা করতে। --অর্ণব (আলাপ | অবদান) ০১:৩৬, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

মিথ্যা অংশগুলো সুনির্দিষ্টভাবে উল্লেখ করুন। আপনার এই অভিযোগ রীতিমতো আপত্তিকর। অতীতে আলোচনা হয়েছিলো বটে, কিন্তু আপনার সাথে আলোচনা করতে গেলে এক পর্যায়ে বন্ধ দেয়ালে মাথা ঠোকার মতো লাগে, কারণ অন্য কারো সাথে "আলোচনা" করার বদলে আপনি একগুঁয়েভাবে নিজের কাজে অনড় থাকেন। ১৬ হাজার সম্পাদনা করার সাথে এই সমস্যাটির সম্পর্ক নেই ... আপনার অজস্র ভালো কাজ রয়েছে তা আগেই বলেছি। আপনি উইকির প্রথম থেকে আছেন এবং অনেক কাজ করেছেন। অভিযোগটি ৩ বছর ধরে ঝুলে থাকা হাজার হাজার ভুক্তি নিয়ে, যেখানে গত ৩ বছর ধরে আপনি কোনো কাজ না করেই টেম্পলেটসর্বস্ব ভুক্তিগুলো রেখে দিয়েছেন, এখন সেগুলো ক্লিনাপের প্রয়াস নেয়ার বদলে কায়দা করে খালি ট্যাগ সরানোর জন্য ২টি লাইনে ৪/৫টি ক্ষুদ্র বাক্য যোগ করেই থেমে যাচ্ছেন। আপনার গত ৩ বছরের রেকর্ড অনুসারে আগামী ৩ বা ৬ বছরেও ঐ ভুক্তিগুলোতে আর কোনো লেখা যোগ হবার সম্ভাবনা নেই। আগেও আর্কাইভে এরকম একই অনুরোধ অজস্রবার করা হয়েছিলো, যা একইভাবে আপনি অগ্রাহ্য করে এসেছেন, কিন্তু নিবন্ধগুলোতে কিছুই করেননি। --রাগিব (আলাপ | অবদান) ০৪:১৫, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
আপনি বলেছেন কত তিন বছরে আমি কোনও খালি নিবন্ধে কোন কিছুই যোগ করিনি। এটা একেবারে ডাহা মিথ্যা কথা ছাড়া আর কি? কোন নিবন্ধে হয়ত ৪-৫ বাক্য যোগ করেছি। কোন নিবন্ধে হয়ত আরও অনেক বেশি করেছি। কিন্তু সব মিলিয়ে বহু হাজার বাক্যই আমি যোগ করেছি। গড়ে ৪-৫টা করে বাক্য ১ হাজার নিবন্ধে যোগ করলে কয়েক হাজার বাক্য এমনিতেই হয়ে যায়। আর আপনি বলছেন আমি কিছুই করিনি? আপনিই বলুন এটা ডাহা মিথ্যা ছাড়া আর কি হতে পারে? যেসব লাইন যোগ করেছি, নিবন্ধে তার পরিমাণের স্বল্পতা আপনার মনপূত হতে না পারে, কিন্তু কিছুই করি নি, এটা সর্বোতভাবে মিথ্যা কথা, আপনি এটা খুব ভালভাবেই জানেন। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৫৭, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
তাই? গতকাল ও আজ এক গাদা নিবন্ধে খালি ট্যাগ লাগালাম। তার আগে এক গাদা ভুক্তি মুছেছি। রাগ রাগিনী সংক্রান্ত শ খানেকের উপরে পাতা তৈরী করে রেখেছেন, কয়টাতে তিন বছরে ৩ মিনিট সময় দিয়েছেন বলবেন কি? ৪টা বাক্য দিয়ে ভুক্তি তৈরী করতে নতুন কোনো ইউজারদের বাধা ইংরেজি উইকিতে তো দেয়াই হয়, বাংলা উইকিতেও নিরুৎসাহিত করা হয়। সেখানে আপনি নিজে একজন পুরানো প্রশাসক হয়ে এরকম অজস্র খালি ভুক্তি রেখেছেন। ৪/৫টা বাক্য আজ যোগ করছেন, খালি ট্যাগকৃত অজস্র ভুক্তিতে গত ৩ বছরে মোটেও করেননি (একটা উদাহরণ, এরকম অজস্র উদাহরণ আছে)। মিথ্যা কথা কে বলছে, আপনার তৈরী করা এরকম অমুক-দেশের তমুক জাতীয় বিভিন্ন ভুক্তির ইতিহাস দেখলেই তা বোঝা যায়। ("ইউরোপের রাজনীতি" টেম্পলেটে যুক্ত দেশগুলোর মধ্যে কয়টাতে আপনি আজকের আগে "৪/৫টি বাক্য" যোগ করেছেন? কাজেই দয়া করে "মিথ্যা কথা বলা"র অভিযোগ ঠান্ডা মাথায় পেশ করবেন, নতুবা সেটা রাগের মাথার ব্যক্তি আক্রমণই মনে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৮, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
এখানে নিবন্ধগুলো নিয়ে কী করা যেতে পারে, তা অনেকবার প্রস্তাব রেখেছি। নিবন্ধের টেম্পলেটটি রেখে দিয়ে খালি পাতাগুলো সরানো যেতে পারে। এতে করে যখন এসব ভুক্তিতে অন্তত ১ প্যারাগ্রাফ যোগ করার মতো কারো ধৈর্য ও সময় হবে, তখন লাল লিংকটিতে ক্লিক করেই ভুক্তিগুলো তৈরী করা যাবে। আরেকটি উপায় হলো মূল নেমস্পেস থেকে ভুক্তিগুলোকে সরানো, যা উপরে উদাহরণ দিয়েছি। অর্ণব যেহেতু ধীরে সুস্থে কাজ করতে পছন্দ করেন, তাঁর ব্যক্তিগত ইউজারস্পেসে রাখা ভুক্তিগুলো নিজের সুবিধা মতো শুরু ও শেষ করতে পারবেন কয়েক বছর ধরে। অন্য কেউ পরিমাণমত কন্টেন্ট নিয়ে শুরু করতে চাইলে একই সময়ে টেম্পলেটের লাল লিংকে ক্লিক করে কাজ করতে পারবে। মূল নেমস্পেসে এরকম এক লাইনের দুই লাইনের ভুক্তি রাখার সমস্যা হলো, এগুলোতে কাজ কে কবে করবে তার কোনোই ঠিক নেই (খালি অবস্থা থেকে ২ লাইনে উত্তরণ ঘটতে ৩ বছর লেগেছে), কিন্তু অজস্র এরকম ভুক্তির উপস্থিতিতে অন্য উইকিপিডিয়ানদের অনেক ধৈর্য্য ও সময় ব্যয় করে প্রমাণ আকারের ভুক্তি লেখার পরিশ্রমও মাঠে মারা যাচ্ছে ... দক্ষিণ এশীয় উইকির মধ্যে বাংলার অবস্থান নিচের দিকে নামছে মানের দিক থেকে। সেজন্যই এক প্যারা অন্তত যোগ করতে পারার আগে এসব ভুক্তি মূল নেমস্পেসে রাখা সামগ্রিকভাবে প্রজেক্টের জন্য ক্ষতিকর হচ্ছে। উইকিপিডিয়া কারো ব্যক্তিগত মান অভিমানের জায়গা নয়, ব্যক্তিগত খেয়ালখুশীও এখানে খাটানো উচিৎ নয়। ১৬ হাজার ভুক্তির কাজ অর্ণব যেমন করেছেন, বেলায়েত বা আমি তার কাছা কাছিই করেছি, আর জয়ন্ত কিংবা অর্ণব দত্তও সেরকম হারে কাজ করছেন এবং অচিরেই তাঁরা ১৬ হাজার সম্পাদনায় পৌছাবেন। কিন্তু তাই বলে আমরা কেউ অন্য উইকিপিডিয়ানদের চাইতে বেশি দাবী রাখি না, বা আমাদের কথার গুরুত্ব অন্যদের চাইতে বেড়ে যায় না। উইকিপিডিয়া একটা সমবেত প্রজেক্ট, সহযোগিতার মনোভাব না থাকলে এই প্রজেক্টের আগানো কঠিন হয়ে যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৮, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

ব্যক্তিগত মান অভিমানের প্রশ্ন আসছে না। আপনার কথাবার্তার কোন লাগাম নেই। সেনসেশনাল কথাবার্তা বলেছেন, আমার অবদানের কথা বিকৃত করে বলেছেন। আমাকে নিজেকে ডিফেন্ড করতেই হচ্ছে। আমি হাজার হাজার নিবন্ধে বিষয়বস্তু যোগ করেছি। অথচ আপনি যেভাবে ব্যাপারটাকে উপস্থাপন করছেন, তাতে মনে হবে আমি ক্রমাগত উইকিপিডিয়ার ক্ষতি করে চলেছি। এটা যেকোন পাঠকের কাছে আমার সম্পর্কে সম্পূর্ণ ভুল একটা ধারণা তৈরি করবে। এটা যে আপনি ইচ্ছা করেই করছেন, সেটা বুঝতে জিনিয়াস হওয়া লাগে না। এসবে আমার আগ্রহ নেই।

আর দক্ষিণ এশিয়ার অন্যান্য উইকির সাথে তুলনা করা প্রয়োজনীয় কেন? আমরা কি কোন প্রতিযোগিতায় নেমেছি নাকি? আপনি নিজের কথা খেয়াল করুন। বছর খানেক আগে আপনিই বলেছিলেন অন্য উইকির সাথে প্রতিযোগিতা আমরা করব না, বরং নিজের মত করে উইকির উন্নয়ন করে যাব। এবং দিনে দিনে তা-ই হচ্ছে। আপনি এ মুহূর্তে যা করছেন, তা আমাকে নিয়ে এক ধরনের সাজানো নাটক ছাড়া আর কিছু মনে হচ্ছে না। --অর্ণব (আলাপ | অবদান) ০৪:৫৬, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

এ ব্যাপারে আমার শেষ বক্তব্য বলে দিই। আমার তৈরি করা টেম্পলেটসর্বস্ব "খালি" নিবন্ধগুলি সম্পর্কে আমি যথেষ্ট সচেতন এবং আমার মাথায় ব্যাপারটা সবসময়ই আছে। আমি অতীতে যথাসম্ভব চেষ্টা করেছি, এগুলি উন্নত করার এবং ভবিষ্যতেও এগুলিতে বিষয়বস্তু যোগ করব। এর বাইরে আর কিছু বলার প্রয়োজন বোধ করছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:১৩, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

আমি সেনসেশনাল কথা বলছি না মোটেও, বরং খুব অনুরোধ করে ভদ্র ভাষায় বলছি, আপনি একগুঁয়ে যে আচরণ করে চলেছেন, তা উইকিপিডিয়ার মৌলিক ধর্মবিরোধী। আপনার যে অবদান আছে, স্বীকৃতি অবশ্যই দিচ্ছি, কিন্তু যে অবদান নেই, তার ব্যাপারে অবশ্যই বলতে বাধ্য হচ্ছি। অন্য উইকির সাথে সংখ্যার প্রতিযোগিতায় আমরা এখনো নামছিনা, কিন্তু ১ জন মাত্র উইকিপিডিয়ানের ব্যক্তিগত ইগো রক্ষার্থে সামগ্রিকভাবে বাংলা উইকির মান রসাতলে যাক, এই জিনিষটিও মানতে পারি না। আপনার সময়ের স্বল্পতা থাকতেই পারে, সেইজন্য এসব পাতা সম্পূর্ণ করবেন, সেই জোরাজুরিও করছিনা, সেজন্যই আপনার ইউজাস স্পেসে এসব ভুক্তি সরিয়ে দিলে সমস্যার সমাধান হবে। আগামী ৩ বছর ধরে বা আপনার ইচ্ছেমত timeframe এ এই কাজগুলো করতে পারবেন। তার আগে পর্যন্ত এসব খালি পাতার হাত থেকে বাংলা উইকিকে রেহাই দিন। নাটক মনে করলে করতে পারেন, সিনেমাও মনে করতে পারেন, কিন্তু দক্ষিণ এশীয় উইকিগুলোর মধ্যে বাংলা উইকির ভুক্তির গড় মান পড়ে যাওয়ার সবচেয়ে বড় কারণ আপনি একাই। এই ব্যাপারে আমারও শেষ কথা, আপনার এই এক দুই লাইনের পাতাগুলোকে নিজের ইউজারস্পেসে সরিয়ে নিন, নইলে এগুলোর ব্যাপারে কমিউনিটির সবার সিদ্ধান্ত অচিরেই বাস্তবায়ন করা হবে। অন্য সবাই যেখানে বিভিন্ন নিবন্ধের মানোন্নয়নে অনেক চেষ্টা করে চলেছেন, সেখানে ২০০৬ সালে আপনার টেম্পলেট বানানোর অল্প কয়েক মিনিটের পরিশ্রমকে defend করার এই অপচেষ্টাটি অত্যন্ত দুঃখজনক। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৫৮, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
অর্ণব ভাইকে অনুরোধ করবো এখানে আলোচনায় কোনো সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত অনুগ্রহ করে নিবন্ধে ২/৩ লাইন যোগ করা এবং ট্যাগ তুলে ফেলা থেকে বিরত থাকুন। অনুগ্রহ করে সবাইকে মিলে সিদ্ধান্ত নিতে সুযোগ দিন।
নিবন্ধগুলো যেহেতু অর্ণব ভাইয়ের তৈরি এবং এতে মূল অবদানকারী তিনি নিজেই তাই, নিবন্ধে মূল অবদানকারী হিসেবে কোনো রকম ট্যাগ অপসারণ করা তার উচিত হয় নি। তিনি নিজের নিবন্ধের মান নিজেই যাচাই করেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন না। তিনি যথেষ্ট পরিমাণে লেখা যোগ করে নিবন্ধের আলাপের পাতায় বার্তা রাখতে পারতেন। বাংলা উইকিপিডিয়া যথেষ্ট সক্রিয় ফলে অন্য ব্যবহাকারীরা নিবন্ধের মান যাচাই করে ট্যাগ তুলে ফেলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ ছিল। কিন্তু তিনি কারও মতামতের তোয়াক্কা করেন নি। নিজের নিবন্ধের মান যাচাই নিজেই করে ট্যাগ তুলে ফেলাকে অন্যের মতামতকে অগ্রাহ্য করা বলে মনে করি। এখানে তার পুরনো গুঁয়েমিরও প্রকাশ আবার ঘটেছে।
অর্ণব ভাইয়ের আচরণ এবং মনোভাব সম্পর্কে রাগিব ভাইয়ের সাথে সাথে আমিও বেশ পরিচিত। পুরনো আর্কাইভ দেখলে, তার এক গুঁয়েমি, অন্যের প্রতি মন্দ আচরণ, অশ্রদ্ধা এবং হুমুকি ধমকি দেওয়ার মতও নিদর্শনও পাওয়া যাবে। আমি আগে বিভিন্ন সময় এ বিষয়টি নিয়ে অনেক বেশি আলোচনা করেছি। নিবন্ধগুলো অপসারণের ব্যাপারে বিভিন্ন মতামতের ভিত্তিতে অপসারণের সিদ্ধান্ত হয়েছিল, ক্ষেত্র বিশেষে এ ধরণের নিবন্ধ ব্যক্তিগত নেমস্পেসে সরিয়ে নেওয়া হবে তাও সিদ্ধান্ত হয়েছিল। নিবন্ধগুলো ইতি মধ্যে অপসারণের কাজ চলছে। তবে ধীরে চলার কারণ হলো, বাংলা উইকিপিডিয়ার অগ্রগতির কার্ভকে নিচের দিকে যেতে না দেওয়া। উইকিপিডিয়ার এ অগ্রগতির কথা চিন্তা না করে এক সাথে নিবন্ধগুলো মুছে দিলে হয়তো আজকের এ পরিস্থিতি তৈরি হতো না, কিন্তু উইকিপিডিয়ার অগ্রগতি নিম্নমুখী প্রদর্শিত হতো। যাক নিবন্ধগুলো অপসারণ অব্যহত থাকবে।
আমি প্রথম থেকেই নিবন্ধগুলো মুছে ফেলার পক্ষে। অর্ণব ভাই নিবন্ধগুলো ২/৩ লাইন যোগ করছেন। কিন্তু নিবন্ধের বিষয়গুলো খেয়াল করুন। সাধারণত যা হওয়া কথা, দেশ সম্পর্কিত বিষয়গুলো প্রাথমিক ভাবে ঐ দেশের নিবন্ধের তালিকায় যুক্ত হওয়ার কথা। দেশের নিবন্ধে যদি ঐ বিষয়ে লেখা বড় হয়ে যায় তাহলেই মাত্র এ বিষয়টি নিয়ে বিস্তারিত লেখার জন্য ঐ দেশের ঐ নিবন্ধটি তৈরি হতে পারে। যেমন ধরুন, X দেশের রাজনীতি, X দেশের পর্যটন। বিষয়টি প্রাথমিক ভাবে X দেশের নিবন্ধের অংশ, যা একটি অনুচ্ছেদ হিসেবে ঐ পাতায় স্থান পাওয়ার কথা। এখন এ বিষয়ে লেখা যদি বেশি পরিমানে আসে তাহলে তার দেশের পাতায় এর একটি সারাংশ তৈরি করে, বিস্তারিত লেখার জন্য X দেশের রাজনীতি নিবন্ধটি তৈরি করা যেতে পারে। কিন্তু এর শর্ত হচ্ছে লেখার পরিমাণ বিস্তারিত (২/৩ লাইন বা ২/১ প্যারাও নয় আরও বেশি) হতে হবে। নতুবা তা ঐ দেশের নিবন্ধেই অনুচ্ছেদ হিসেবে থাকা উচিত। এ যুক্তিতে অর্ণব ভাইয়ের লেখা ২/৩ বা ১ প্যারার নিবন্ধগুলোর কন্টেন্ট ঐ দেশের পাতায় যুক্ত হওয়া উচিত। আর যে পাতাগুলো তৈরি হয়েছে তাতে যেহেতু পর্যাপ্ত কণ্টেন্ট নাই তাই পাতাগুলো মুছে ফেলা উচিত। যদি কখনও কোনো পাতায় বেশি করে লেখা হয় তখন পাতাটি তৈরি করে নেওয়া যেতে পারে। টেম্পলেট গুলোতো রইলোই। নিবন্ধের বিষয়ের ধরন এবং গুরুত্ব বিবেচনা করলে ২/৩ লাইন যোগ করলে যে এ নিবন্ধগুলোর খালিত্ব ঘুঁচে না তা নিয়ে আলোচনার দরকার আছে বলে আমার মনে হয় না।
আর অন্যান্য উইকিপিডিয়ার সাথে বাংলা উইকিপিডিয়ার তুলনা করার অনেক কারণ রয়েছে, যা এখানে আলোচনা করে বর্তমান আলোচনার দিকভ্রম করতে চাই না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৫২, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
অনেক তর্ক বিতর্ক হল, এবার আমাদের একটা সিদ্ধান্তে আসার পালা। আমরা প্রায় তর্ক বিতর্ক করতেই বাইটের পর বাইট যোগ করছি। আমরা এখন মাস ডিলিট করতে পারছি কারণ উইকিপিডিয়ার অগ্রগতির কার্ভ নীচের দিকে নেমে যাবে। জাহিন ভাইকে শুধু বলি আপনার উইকিপিডিয়াতে অবদান কেউই অস্বীকার করছেন না, রাগিব ও বেলায়েত ভাই (আমি ও ) শুধুমাত্র আপনার তৈরি করা কিছু টেম্পলেট সর্বস্ব নিবন্ধে কথা বলেছেন। আলোচনাটা শুধুমাত্র এই পয়েন্টে থাকা উচিত, আপনার বা কারুর অন্য কোনো কাজের ব্যাপারে আলোচনা না করাই ভালো। রাগিব ও বেলায়েত ভাই প্রায় যে কথাগুলি এখানে বলেছেন , আমি তার পুনরাবৃতি করছি না,তার সাথে আমিও এক মত। আপনার টেম্পলেট সর্বস্ব নিবন্ধগুলি কেন অপসারন করা হবে না, তার কোনো যুক্তি ( এক্ষেত্রে যুক্তিটা যেন উইকির নীতি অনুসারে হওয়া উচিত) প্রদর্শন করতে পারেন নি।আমি অতীতের সব বিতর্ক পড়েই বলছি। আমাদের এখন সময় এসেছে একটা নীতিগত সিদ্ধান্ত নেবার, কোনো ব্যবহারই যেন নতুন খালি নিবন্ধ না তৈরি করেন ও পুরানো খালি নিবন্ধকে অপসারন করা। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৯:০০, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
  • আমি একেবারেই সম্পৃক্ত না ; তবু কিছুটা গায়ে পড়ে দুটি কথা না বলে পারছি না। এ সব বাদানুবাদ কি এড়ানো যায় না? মনে হয় যায়। আমি সবার কাছে করজোড়ে এই নিবেদন করছি: পারস্পরিক শ্রদ্ধা বজায় রাখাটা জরুরী। ধৈর্য্য ধরাও জরুরী। অমর্ত্য সেন লিখেছেন, আর্গুমেন্টেটিভ ইণ্ডিয়ান। ঈষৎ ধার করে আমি বলি থাকি: বাঙ্গালী ঝগড়াটে জাতি। গালটা আমার ওপরও এসে পড়ে বৈকি। উইকি এসবের প্রভাবমুক্ত থাকলে আমাদের ভাল লাগবে। আপনাদের প্রতি আমাদের শ্রদ্ধা গভীর; সেটা টলে গেলে হয়তো কারো তেমন কিছু যায় আসে না, তবে একদিন হয়তো উইকিতে অবসর কাটানোর আগ্রহই হারিয়ে ফেলব। কোন তর্ক বেশীদূর এগোনোর আগে ক্ষান্ত দেয়ার প্রজ্ঞা আমরা কেউ কেউ দেখানোর চেষ্টা করতে পারি। নিস্পৃহতা কেবল বৌদ্ধের কেন হবে? Faizul Latif Chowdhury (talk) ০৭:৪৮, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)
ফয়জুল ভাই, বিশ্বাস করুন, গত ৩ বছর ধরে এই ব্যাপারে অর্ণবকে বহুবার অনুরোধ জানিয়েছি। নিবন্ধের উপরে কাজ শেষ করতে বলেছি, নতুবা এগুলো আপাতত সরাতে বলেছি। কিন্তু তাঁর একই কথা, এগুলো তিনি কোনোভাবেই সরাবেন না। আর্কাইভ ঘাঁটলে এই নিয়ে পাতার পর পাতা আলোচনা দেখতে পাবেন। আমার এই ব্যাপারে কথা বলতে আর ইচ্ছা করে না, কিন্তু উপরে এক অনুচ্ছেদ আগে গেলেই দেখতে পাবেন, দক্ষিণ এশীয় উইকিগুলোর মধ্যে বাংলা উইকির মান কীভাবে নেমে আছে। এর একটা বড়ো কারণ এই খালি পাতার উপস্থিতি, যেগুলোতে অর্ণব কোনো লেখাও যোগ করেন না, কিন্তু মুছে ফেলা বা অন্যত্র সরানোর ব্যাপারেও রাজি হন না। নতুন কোনো ইউজার উইকির নিয়মনীতি না মেনে এরকম করতে থাকলে তাকে পত্রপাঠ ব্লক করা হতো। অর্ণব বাংলা উইকির প্রথম থেকে চমৎকার কাজ করেছেন এক সময়, সে জন্যই তাঁর এরকম আচরণ ও অসহযোগিতা পীড়া দেয় প্রচন্ড। কিন্তু সব কিছুরই একটা সীমা আছে ... ধৈর্যের বাধ একটা সীমা পর্যন্তই টেকে। উপরে খেয়াল করলে দেখতে পাবেন, বেশ কিছু অপশন তুলে ধরা হলেও অর্ণব তাঁর স্বভাবজাত একগুঁয়েমিতেই অটল আছেন। এরকম মনোভাব যেকোনো সহযোগিতামূলক প্রজেক্টের জন্য চরম ক্ষতিকর। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০৫, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

আমি এখানে {{টেমপ্লেট:খালি}} নিয়ে কিছু কথা বলবো। টেমপ্লেটে যা বলা হয়েছে, তাতে একদিক দিয়ে অর্ণব ভাইয়ের কাজটি সঠিক, আরেকদিক দিয়ে ভুল। ভুল এ অর্থে যে, সেখানে নিজের তৈরি নিবন্ধ থেকে টেমপ্লেট অপসারণ না করার অনুরোধ করা হয়েছে, যা মানা হয় নি (দুঃখিত যে, আমি একবার এরকম করেছিলাম)। আর ঠিক এ অর্থে যে, ট্যাগের বিবরণে বলা হয়েছে, এখানে একটি বাক্যও নেই। অর্ণব ভাই ছোট একটা বাক্য যোগ করলেও এ ট্যাগ তখন যে কেউ উঠিয়ে ফেলতে পারে। তাই আমি ইংরেজি উইকি অনুসারে "This has been done under the criteria for speedy deletion, because it is a very short article providing no content to the reader." বাক্যটি, অর্থাৎ, "এটি দ্রুত অপসারণের জন্য বিচারধারা অনুসারে অপসারণযোগ্য, কারণ এই নিবন্ধটি খুবই ছোট, যা পাঠককে জানার বা পাঠ করার মতো কিছু দিতে ব্যর্থ হয়েছে।" বাক্যটি সবার সম্মতি থাকলে যোগ করার আবেদন জানাচ্ছি।

অর্ণব ভাইয়ের তৈরি করা এই হাজার দুয়েক খালি নিবন্ধ ছাড়া তিনি অতীতে কোথায় কি দেখিয়েছেন, কি প্রকাশ করেছেন, সেসব কথা খামোখাই ব্যক্তিগত আক্রমণমূলক মনে করার যথেষ্ট কারণ আছে। তাই এধরনে কথা থেকে আশাকরি সবাই বিরত থাকবেন। তর্ক অর্ণব ভাইয়ের তৈরি করা ভুক্তি সংক্রান্ত সমস্যা। সেই সাথে অর্ণবভাইকে বলবো, নিজের মতামত যুক্তিসহকারে দিয়ে, এবং সবশেষে নেওয়া সিদ্ধান্তটি মেনে চলতে, এই ঐকমত্যই উইকির শক্তি।

রাগিবভাইয়ের প্রস্তাবিত দ্বিতীয় প্রস্তাবটি আমি সমর্থন করছি। মুছে ফেলাতে অর্ণব ভাইয়ের যেহেতু আপত্তি আছে, তাহলে ডিলিট না করে খালি ভুক্তিগুলো জাহিনভাইয়ের ইউজারস্পেসে সরিয়ে দেয়া হোক।

পরিশেষে অফটপিক: আলোচনাসভাটির আর্কাইভ করার অনুরোধ। অনেকদূর স্ক্রল করতে হচ্ছে। পেইজ ডাউনলোডেও সমস্যা হচ্ছে। — তানভির আলাপ অবদান ০৮:৩৫, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

  • অনেকদিন পরে এদিকে এলাম এবং কপালজোরেই এই আলোচনা চোখে পড়লো। অল্প পরিচয় - ইংরেজী উইকিতে আছি ৪-৫ বছর যাবত। ২০০৬ সালের দিকে বেশ আগ্রহ নিয়েই বাংলা উইকিতে কাজ শুরু করেছিলাম। নানা ব্যস্ততার কারণে সেটা চালিয়ে যেতে পারিনি, তবে বাংলা উইকিতে দুই-একটা বিষয় তখন ভীষণ দৃষ্টিকটু লেগেছিল। পরিষ্কার মনে আছে যে নতুন নিবন্ধ তৈরীর এক হাস্যকর রেস তখন শুরু হয়েছিল - যে করে হোক ১০,০০০ নিবন্ধে নাকি পৌঁছাতে হবে!!! যদিও সেই সময়ে বানানো হাজার হাজার নতুন নিবন্ধে দুই পয়সার কন্টেন্টও ছিল না।
আরো মজার কথা এই যে, ১০,০০০ নিবন্ধে পৌঁছানো নিয়ে তখন অন্তঃসার শুন্য বড়াই ও গর্ব প্রকাশও হয়েছিল। পুরো ব্যাপারটা ভালো লাগেনি, মনে হয়েছিল আমরা নিজেরা নিজের সাথেই ভন্ডামি করছি, একরকমের উইকিপ্রতারণা করছি। সেটা জানিয়েও গিয়েছিলাম। তাই একজন ইন্যাক্টিভ সদস্য হিসাবে আপনাদের এই নতুন আলোচনাকে অবশ্যই সাধুবাদ জানাই। বাংলা উইকির ক্রেডিবিলিটির জন্য এই রকম হাজার হাজার ফাঁপা স্টাব হানিকর বলেই বিশ্বাস করি। ১০টা খালি নিবন্ধের থেকে দুটো ভালো নিবন্ধ অনেক বেশী দামী। আশা করি আপনারা এর একটা যথাযোগ্য সমাধান দাঁড় করাবেন।
অর্ণব করিতকর্মা উইকিপিডিয়ান, তার প্রশংসা করি। কিন্তু একই সাথে তার একগুঁয়েমির সাথেও আমি বেশ ভালো পরিচিত - তার I know best / go it alone মনোভাব উইকির সামষ্টিক কালচারের সাথে ঠিক খাপ খায় না। তার মজ্জাকোর্ষাবুদ আদৌ কোনদিন ভূলবো না। Peripatetic (talk) ১৫:৪৩, ২৪ নভেম্বর ২০০৯ (UTC)

এই থ্রেডে বাকিদের অংশগ্রহন কামনা করছি। অন্য কিছু সম্পর্কে না বললেও উপরে উল্লেখ করা ৩টি প্রস্তাবনা সম্পর্কে মত দিন। খালি বা ২/৩বাক্য সর্বস্ব ভুক্তি সম্পর্কে নিষ্পত্তি হওয়া জরুরিভাবে দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০৪, ২৫ নভেম্বর ২০০৯ (UTC)

২/৩ লাইনের দেশ বিষয়ক নিবন্ধগুলোর লেখা ঐ দেশের মূল নিবন্ধের অনুচ্ছেদে সরিয়ে নিয়ে, পাতা মুছে ফেলার প্রস্তাব করছি। কারণ দেশ ভিত্তিক তথ্যগুলোর মূল ল্যান্ডিং পেজ হল ঐ দেশের উপরে লেখা নিবন্ধটি। যেহেতু কন্টেন্ট বেশি নয় তাই তথ্যগুলো এ পাতাতেই থাকা উচিত। অন্তত ল্যান্ডিং পেজের কন্টেন্ট বাড়বে। আর ৩ নম্বরের ব্যপারটিও দরকারী মনে হচ্ছে। কারণ সতর্ক করে দেওয়ার পরেও একই ঘটনা ঘটতে দেখা গেছে। এ বিষয়ক বিধান তৈরি করারও পক্ষে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৩, ২৫ নভেম্বর ২০০৯ (UTC)

উপরের মন্তব্যের সাথে একমত পোষণ করছি না। প্রথমত জাহিন ভাই কয়েকটা নিবন্ধের কিছু মেরামত করলেও বেশিরভাগ নিবন্ধ এখনো আগের অবস্থাতেই; সেগুলো মূল নিবন্ধে সরিয়ে নিতে গেলে টেমপ্লেট ছাড়া আর কিছু আসবে না। তাই সেগুলো মুছে ফেলা বা জাহিন ভাইয়ের ইউজার স্পেস এ সরিয়ে দেওয়া ছাড়া অন্য কোনো অপশন দেখছি না। আর যেগুলো তিনি মেরামত কিছুটা করেছেন সেগুলো যদি মূল নিবন্ধে সরিয়ে নেওয়া হয়, তবে সেটির জন্য তৈরি পাতাটা মুছে না দিয়ে মূল নিবন্ধের ঐ অনুচ্ছেদে রিডিরেক্ট করে দেওয়া হোক, তাহলে পাতাটি থেকে গেলো। কেউ চাইলে কোনো একদিন রিডিরেক্ট বাদ দিয়ে পাতাটির আলাদা নিবন্ধের মর্যাদা দিতে পারবেন।

তিন নম্বর অপশনটি প্রয়োগ করার জন্য আমাদের আরো ধৈর্য ধরা উচিত বলে আমি মনে করি। সেক্ষেত্রে আমার মত এ আলোচনায় নিয়মিত উইপিডিয়ানদের অংশগ্রহণ নিশ্চিত করি। তাঁদের মতামত নিই, এবং ঐকমত্যের সিদ্ধান্ত গ্রহণ করি। অতঃপর তা না মানলে আর কিছু তো করার নেই। বাংলা উইকিপিডিয়াকে তো আগাতে হবে। — তানভির আলাপ অবদান ০৪:৫১, ২৫ নভেম্বর ২০০৯ (UTC)

এই বিষয়ে অন্য উইকিপিডিয়ানদের মতামত আবারও কামনা করছি। যেহেতু এই কয়েক হাজার ভুক্তির সাথে বাংলা উইকিপিডিয়ার গড়পড়তা মান জড়িত, এই বিষয়টির নিষ্পত্তি হওয়া খুব জরুরি। আর কিছু নিয়ে আলোচনার দরকার নেই, কেবল ৩টি প্রস্তাবনার উপরে মত দিন, যাতে করে আমরা অতি সত্ত্বর একটি ঐক্যমতে পৌছাতে পারি, এবং সে অনুযায়ী কাজ শুরু করতে পারি। সবাইকে ঈদ, থ্যাংক্সগিভিং, এবং আসন্ন পৌষ মাসের আগাম শুভেচ্ছা। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৪, ২৯ নভেম্বর ২০০৯ (UTC)

আমার মনে হয় যতগুলো নতুন নিবন্ধ তৈরী হচ্চে, ততগুলো খালি নিবন্ধ মুছে ফেলা যায়। তিন নম্বর অপশনটি প্রয়োগ করার জন্য আরো সময় নেয়া উচিত। অয়ন (talk) ১৭:৪০, ৩০ নভেম্বর ২০০৯ (UTC)

তথ্যছক সংক্রান্ত সমস্যা

নিবন্ধের তথ্যছকগুলি ডানদিকের বদলে বাঁদিকে দেখা যাচ্ছে। ডানদিকের বাকি অংশটুকু সাদা দেখাচ্ছে। লেখা শুরু হচ্ছে তথ্যছক শেষ হওয়ার পর। ইংরেজি উইকিপিডিয়াতে অবশ্য তা দেখাচ্ছে না। --অর্ণব দত্ত (talk) ১২:২৭, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

কোনো নির্দিষ্ট তথ্যছক নাকি সকল তথ্যছকে সমস্যা হচ্ছে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৪:৩৮, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

সব নিবন্ধের ক্ষেত্রেই দেখছি। শুধু তথ্যছক নয়, যেকোনো টেমপ্লেট দেখতেই অসুবিধা হচ্ছে। টেমপ্লেট ও তথ্যছকগুলির ব্যাকগ্রাউন্ড কালারটিও আসছে না। পুরো সাদা দেখাচ্ছে। --অর্ণব দত্ত (talk) ১৫:১৩, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

ব্যাপার বুঝলাম না, আমি কিন্তু ডান দিকেই দেখছি। ব্রাউজার রিস্টার্ট করে দেখবেন? --রাগিব (আলাপ | অবদান) ১৫:১৭, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
বাংলাদেশ সময় আনুমানিক দুপুর ১০-১১টা অবধি সমস্যাটি ছিল। মধ্যাহ্ন ভোজের পর হৃষ্টচিত্তে লক্ষ্য করলাম সমস্যাটি আর নেই। রবীন্দ্রনাথ ঠাকুর বিষয়ক নিবন্ধটির ক্ষেত্রেই এটি লক্ষ্য করেছি, অন্য নিবন্ধ সম্পর্কে বলতে পারবো না। ওহ, বলা দরকার এ সময় উইকি সার্ভারে সমস্যা হচ্ছিল। --Faizul Latif Chowdhury (talk) ১৫:৪২, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

সমস্যাটি এখনও আছে। আমি বাঁদিকে তথ্যছক দেখছি। ডানদিকের পুরো অংশটা সাদা। তথ্যছক শেষ হতে তবে লেখা শুরু হয়েছে। টেমপ্লেটগুলি পর্যন্ত লুকনো অবস্থায় ডানদিকে সরে এসেছে আর তাদের ব্যাকগ্রাউন্ড পুরো সাদা। এটা কি সার্ভারের সমস্যা। তবে ইংরেজি উইকিপিডিয়াতে সব ঠিকঠাক দেখছি কেন? --অর্ণব দত্ত (talk) ১৬:৩৫, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

সমস্যাটি গত দুই দিনের। ব্রাউজার কেন, কম্পিউটার রিস্টার্ট করেও দেখেছি। --অর্ণব দত্ত (talk) ১৬:৩৮, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
মাঝে মাঝে পেইজ পুরো ডাউনলোড না হলে এ সমস্যাটা হতে পারে হয়তো। আমার নেটে সমস্যা হওয়াতে এরকমটি হয়েছিলো। অর্ণবদা, আপনার ইন্টারনেট কানেকশন কী নিরবিচ্ছিন্ন আছে? ব্রাউজার কোনটা? — তানভির আলাপ অবদান ১৬:৪০, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
আমি কিন্তু সবগুলোই ঠিক ঠাক দেখছি। ব্রাউজার ক্যাস ক্লিয়ার করে দেখো। --জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:৪৩, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

অর্ণব, এটা কি সব ব্রাউজারেই দেখাচ্ছে? আইই বা অপেরাতে পরখ করে দেখুন। --রাগিব (আলাপ | অবদান) ১৭:১৮, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

  • ধন্যবাদ জয়ন্তদা, ক্যাশ পরিষ্কার করতেই সমস্যা উধাও হল। --অর্ণব দত্ত (talk) ১৭:২৬, ৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

বাংলাদেশ নিবন্ধ উইকিপিডিয়ার প্রথম পাতায়

আগামী ১৬ই ডিসেম্বর তারিখে বাংলাদেশের বিজয় দিবস। এ মহান দিনে এবং ডিসেম্বরের বাকি দিন গুলোতে সকল আত্মত্যাগী মুক্তিযোদ্ধাদের সম্মানার্থে বাংলাদেশ নিবন্ধকে বাংলা উইকিপিডিয়ার প্রথম পাতায় নির্বাচিত নিবন্ধ অংশে রাখার প্রস্তাব করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৩০, ১৩ ডিসেম্বর ২০০৯ (UTC)

সমর্থন করছি।--ফয়সল (আলাপ | অবদান) ১৮:৫৭, ১৩ ডিসেম্বর ২০০৯ (UTC)
প্রস্তাব সময়োচিৎ সন্দেহ নেই। তবে কয়েকটি বিষয় প্রণিধানযোগ্য। (ক) দ্রুত কিছু সম্পাদনা, প্রমিতকরণ, ভুল অপনোদন ও মানোন্নয়নের সুযোগ আছে। গতকাল-আজ কিছু করা হয়েছে। (খ) "বাংলাদেশের জাতীয় প্রতীকসমূহ" নামীয় তথ্যছকে "চল চল চল" যোগ এবং রয়্যাল বেঙ্গল টাইগারের ছবি দেয়া দরকার। (গ) কাজী নজরুল জাতীয় কবি এটার উল্লেখ আবশ্যক। (ঘ) তথ্যছকে উল্লিখিত "পিপিপি" বিষয়ে নিবন্ধ তৈরী আবশ্যক। দ্রুত করা যায় যদি মূল শিরোনাম বদল করে ইংরেজী "পার্চেজিং পাওয়ার প্যারিটি" করা হয়। ব্যাপক পরিচিতির বিবেচনায় সেটাই সমীচীন হবে। (ঙ) "সংস্কৃতি"-এর পর বাংলাদেশের রাজনীতি বিষয়ে অনুচ্ছেদ আবশ্যক - ফয়সাল বা হাসান জামিল তা দ্রুত করার যোগ্যতা রাখেন। ষন্দেহ নেই, রাজনীতি এ-দেশের জাতিসত্তার অন্যতম প্রধান উপাদান। (চ) "গ্রন্থপঞ্জী", "আরো দেখুন" এবং "বহিঃসংযোগ" আবশ্যক। (ছ) কিছু ক্ষেত্রে টীকা (তথ্যসূত্র বা গ্রন্থসূত্র নয়) সংযোজনের সুযোগ আছে। যাহোক, সবাই মিলে কাজ করলে আজই সব করে ফেলা সম্ভব। Faizul Latif Chowdhury (talk) ০২:৩২, ১৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

৩১ তারিখ বা জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত এটা রেখে পরে ভারতের নিবন্ধটিকে প্রথম পাতায় আনা যেতে পারে (যদি সেটি ফিচার নিবন্ধের মানে পৌছায়)। কারণ অনেক দিন ধরে অর্ণব দত্ত ও জয়ন্ত এই বিষয়ে অনুরোধ করে এসেছেন। অন্তত ভারতের প্রজাতন্ত্র দিবস সম্ভবত জানুয়ারির শেষ দিকে, সেই দিন থেকে ভারতের ভুক্তিটিকে প্রথম পাতায় আনা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০১, ২১ ডিসেম্বর ২০০৯ (UTC)

তাহলে ভারত নিবন্ধের জরুরী ভিত্তিতে রিভিউ এর কাজ হাতে নিতে হবে। নিয়মিতরা নিবন্ধটি পড়ে তাদের মতামত এবং পরামর্শ জানালেই কাজটি সহজে এবং অল্প সময়ে করা সম্ভব।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৫৯, ২১ ডিসেম্বর ২০০৯ (UTC)


আরেকটা প্রস্তাব হলো ফেব্রুয়ারি মাসের পুরোটাতে বাংলা ভাষা আন্দোলনের ভুক্তিটাকে নির্বাচিত করা। ইংরেজি উইকিতে এটা নির্বাচিত নিবন্ধ। বাংলা উইকিতে অতি সত্ত্বর ওটা থেকে অনুবাদ করে ও ভাষাগত মেরামতির কাজ সেরে এটাকে নির্বাচিত করতে পারলে জানুয়ারিতে ভারত আর ফেব্রুয়ারিতে বাংলা ভাষা আন্দোলনকে নির্বাচিত রাখা যাবে। সেভাবেই মার্চে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ভুক্তিকে রাখা যায় কি না, তাও চিন্তা করা যেতে পারে। অর্ণব দত্ত ও জয়ন্তকে অনুরোধ, ভারত বা পশ্চিমবঙ্গ বিষয়ক ভালো বা নির্বাচিত নিবন্ধ হতে পারে, এমন ভুক্তির কথাও এখানে বলুন, যাতে আমরা মোটামুটি আগামী ৫/৬ মাসের একটি শিডিউল বানিয়ে রাখতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ১৭:৪৭, ২৪ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভারত নিবন্ধটিকে এবার নির্বাচিত নিবন্ধ করাই যায়। আমি রিভিউ শেষ করেছি। প্রশাসকদের উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করছি। --অর্ণব দত্ত (talk) ১৪:৪৪, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)
অনুগ্রহ করে উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ পাতায় মনোনয়ন দিন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১১, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)
রাগিব ভাইয়ের শেষ বার্তার প্রেক্ষিতে বলছি, ফেব্রুয়ারিতে বাংলা ভাষা আন্দোলন ও মার্চে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করা যায়। তারপর কলকাতাভারতের জাতীয় পতাকা এই দুটি নিবন্ধকে করা যেতে পারে। ফেব্রুয়ারি-মার্চে এই দুটি নিবন্ধের মানোন্নয়নের যথেষ্ট সময় পাওয়া যাবে। --অর্ণব দত্ত (talk) ২১:১৭, ২ জানুয়ারি ২০১০ (UTC)

মুক্তিযুদ্ধের ইতিহাস বিষয়ে জনসংযোগ

মুক্তিযুদ্ধের ইতিহাস উইকিতে তুলে ধরার জন্য জনসংযোগের অংশ হিসেবে আমি বিভিন্ন ব্লগে পোস্টের সিরিজ শুরু করছি। এই ধারায় প্রথম পোস্টটি এখানে দিয়েছি। এই পোস্ট দেখে যদি নতুন কোনো ইউজার এসব ভুক্তির উপরে কাজ করতে আসেন, তাদেরকে সম্পাদনা ও উইকিপিডিয়ার বিভিন্ন নীতিমালা মেনে চলার বিষয়ে সর্বাত্মক সাহায্য করার জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫৬, ২১ ডিসেম্বর ২০০৯ (UTC)

মুক্তিযুদ্ধ বিষয়ক পোর্টাল নির্মাণ

সচলায়তন ব্লগে রাগিব ভাইয়ের আহ্ববানে মুক্তিযুদ্ধ বিষয়ক লেখা গুলোর মানোন্নয়নে ঐ ব্লগের ব্লগারগণ বিপুল উৎসাহ দেখিয়েছে এবং তারা এ কাজটি ভাল ভাবে সম্পন্ন করতে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে। ইতোমধ্যে মুক্তিযুদ্ধ যাদুঘর এ কাজে সহায়তা করবে বলে আশ্বাস পাওয়া গেছে। ব্লগারদের অন্যতম দাবি হল উইকিপিডিয়াতে এমন কোনো ব্যবস্থা করা, যেন উইকিপিডিয়াতে এ বিষয়ক যে নিবন্ধগুলোর রয়েছে সেগুলো লিংক যেন সহজেই পাওয়া যায়। এ প্রেক্ষিতে আমি এখানে মুক্তিযুদ্ধ বিষয়ক একটি পোর্টাল তৈরিতে প্রস্তাব করছি। পোর্টালটি ইংরেজী উইকিপিডিয়ার en:Portal:World_War_II পোর্টালের আদলেও তৈরি করা যেতে পারে অথবা আরও অন্যান্য যুদ্ধ বিষয়ক পোর্টালও ইংরেজি উইকিপিডিয়াতে রয়েছে, সেগুলোও দেখা যেতে পারে। এ বিষয়ে আপনারদের মতামত, পরামর্শ এবং সার্বিক সহায়তা কামনা করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:২৮, ২৮ ডিসেম্বর ২০০৯ (UTC)

প্রবেশদ্বার:বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ পোর্টালটির কাঠামো বেশ দাঁড়িয়ে গেছে। এখন শুধু কন্টেন্ট বসানোর কাজ বাকী রয়েছে। আমি সকল ব্যবহাকারীর কাছে অনুরোধ করবো, পোর্টালের বিভিন্ন অংশের জন্য যথাযথ কন্টেন্ট প্রস্তাব করুন। মুক্তিযুদ্ধ বিষয়ক সকল নিবন্ধ এবং জীবনীর লিঙ্ক যেন এই পোর্টালে রাখা যায়, তাই নিবন্ধগুলো খুঁজে খুঁজে নিবন্ধের আলাপের পাতায় প্রস্তাব করুন। এছাড়াও পোর্টাল সম্পর্কিত যে কোনো মতামত এবং পরামর্শ পোর্টালের আলাপের পাতায় রাখতে পারেন। আশা করি মুক্তিযুদ্ধের এই পোর্টালকে সফল করতে আপনাদের সকলের সহচার্য পাবো। সবাইকে ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:৪৮, ১২ জানুয়ারি ২০১০ (UTC)

বই বানানো

বই প্রস্তুতকারক দিয়ে বই বানাতে এলাম, কিন্তু সব অক্ষর ফেটে ফেটে যাচ্ছে, কার গুলো উলটাপালটা আসছে। আর কেউ কি চেষ্টা করে দেখেছেন? এটা ঠিক ভাবে কাজ করাটা খুব জরুরি ভাবে দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৫, ৩০ ডিসেম্বর ২০০৯ (UTC)

আমি সম্ভবত মাস দুয়েক আগে একবার চেষ্টা করেছিলাম। তখনও এই অবস্থা। যতোদূর জানি রেন্ডারিংয়ের এই সমস্যা নিয়ে নাকি অনেক উইকিতেই হচ্ছে, তাই বাগ সাবমিটও নাকি করা হয়েছে। বই তৈরি ছাড়াও পিডিএফ ডাউনলোডেও এই প্রবলেমটা হচ্ছে। — তানভির আলাপ অবদান ০৬:৪০, ৩০ ডিসেম্বর ২০০৯ (UTC)

দুই বাংলার বানান, ভাষারীতি, ও প্রচলন সংক্রান্ত ভুলবোঝাবুঝি

উইকিপিডিয়া:প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধ#ভারত থেকে প্রযোজ্য আলোচনা অংশটুকু, বিস্তারিত গঠনমূলক আলোচনা ও একটি যৌক্তিক সিদ্ধান্তের উপনীত হবার জন্য এখানে উপস্থাপিত হলো:

প্রয়োজনীয় সম্পাদনায় এখানে মোটেও বাধা দেওয়া হচ্ছে না। বরং বারবার উৎসাহিত করা হচ্ছে। ফয়জুলভাই ইতিপূর্বে অর্থনীতি অংশে তথ্য হালনাগাদসহ কিছু পরামর্শ দিয়েছিলেন, যা মানা হয়েছে। তিনি কিছু সম্পাদনাও করেছেন। আসলে আমার মনে হয়, এখানে এই বিভ্রান্তির সৃষ্টির কারণ দুই বাংলার বাংলা ভাষা সংক্রান্ত প্রচলন ও নিয়মের কিছু বিভেদ। এই ব্যাপারটা আমার মতে সহজেই এড়ানো যায় নিবন্ধের শুরুর দিকে এটি নোটিশ দিয়ে। ইংরেজি উইকিতে দেখেছি কিছু নিবন্ধের ওপর লেখা থাকে যে, এই নিবন্ধে ব্রিটিশ বা অ্যামেরিকান ইংরেজি অনুসৃত হয়েছে। তেমনি আমরা লিখে দিতে এই নিবন্ধে পশ্চিম বাংলা আকাদেমির ভাষারীতি ও পরিভাষা ব্যবহৃত হয়েছে। তাহলে আমরা অনেক ঝামেলা থেকেই মুক্ত পাবো। যেমন, মুম্বই নিবন্ধে কেউ ভুল মনে করে মুম্বাইয়ে সংশোধন করতে চিন্তা করবে। একই কথা আগাস্ট/অগস্ট-এর ক্ষেত্রেও প্রযোজ্য। — তানভির আলাপ অবদান ১৬:৪৮, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

এখানে যে বিভ্রান্তির কথা বলা হয়েছে তা কোনো ভাবেই এই নিবন্ধের সাথে সামঞ্জস্য নয়। এ নিবন্ধে তেমন কোনো সমস্যাই হয়নি। এপার বাংলা এবং ওপার বাংলায় আমাদের শুধু কিছু শব্দের বানানগত পার্থক্য ছাড়া আর কোনো পার্থক্য নাই এবং এই পার্থক্য আমেরিকান এবং ব্রিটিশ ইংরেজীর মত এতো কট্টর বা একে অন্যকে সহ্য করতে পারেন না, এমনটি নয়। এপার ওপারের বাংলা বানানের অনেক গুলোই দু বাংলাতেই সিদ্ধ। যা ইংরেজীর ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাই দুই বাংলার ভাষাকে অহেতুক ইংরেজীর সাথে তুলনা করে বিভেদ না বাড়ানোর জন্যই অনুরোধ করবো। এতে আমাদের ঐক্যতার বন্ধন আলগা হবে বৈকি শক্ত হবে না। এ নিবন্ধে ভাষার সাবলিলতা বৃদ্ধি এবং ব্যাকরণগত কিছু সমস্যা ছিল যা দুই বাংলার ভাষার ক্ষেত্রেই একই। এখানে ব্যাকরণগত ভুল মানে দুই বাংলাতেই তা ভুল। এমনটা নয় যে বাংলাদেশে যা ব্যাকরণগত ভুল তা পশ্চিমবঙ্গে সঠিক। আর একজন অভিজ্ঞ উইকিপিডিয়ান যখন বার বার অনুরোধ করার পরেও নীতিবিরোধী কিছু করেন এবং যখন এর ফলে কোনো ব্যবহারকারী গঠনমূলক সম্পাদনা করতে নিরুৎসাহিত করা হয় (যা উইকিপিডিয়ার জন্য বুমেরাং এবং অগ্রগতিতে বিরাট বাঁধা তৈরি করে), তখন একে হতাশাজনক না বলে আর কি বলার আর করার আছে তা পরামর্শ দেওয়ার অনুরোধ করছি। চাইলেই আমরা যে কাউকে উইকিপিডিয়ায় তার সতস্ফুর্ত অবদানকে নিরুৎসাহিত করতে পারি। কিন্তু চাইলেই আমরা কাউকে উইকিপিডিয়ায় নিয়মিতভাবে অবদান রাখতে উৎসাহিত করতে পারি না। তাই একজন ব্যবহারকারীর উইকিপিডিয়ায় অবদান, উইকিপিডিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:০২, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
আপনি বলছেন সামঞ্জস্যপূর্ণ নয়, কিন্তু ইতিমধ্যেই ভারত নিবন্ধে তা হয়েছে। যেমন: জনগণনা vs. আদমশুমারী। তাছাড়া কিছু কিছু ক্ষেত্রে বেশ বড় পার্থক্যও আছে, যা বাংলাদেশে রীতিমত ভুল। আপনি-আমি ভালো জানবো, কারণ আমরা বাংলাদেশে পড়েছি। ধরুন পরীক্ষার খাতায় যদি অগস্ট বা মুম্বই লিখতাম টিচার সোজা নাম্বার কেটে রাখতো, তাই না? এখন একজন বাংলাদেশি পাঠক এসে যদি মুম্বই দেখেন, তো খুবই স্বাভাবিক তা সঠিক করতে প্রচেষ্ট হবার যথেষ্ট কারণ আছে। তাই সমাধানও খুব সোজা। আমরা একটা প্রজেক্ট পেইজ করে ব্যাপারটা ব্যাখ্যা করি। নোটিশটা নিবন্ধের পাশে ঝুলিয়ে দেই। সবাই ঠিক। আর ব্যাপারটা আপনি বিভেদ হিসেবে নিচ্ছেন, আমি বরং সেটাকে সম্মানজনক ও বিনয়ী সহাবস্থান হিসেবে দেখতে পছন্দ করি। ব্যাপারটা প্রশাসকদের আলোচনাসভায় নিয়ে যাচ্ছি আজই। — তানভির আলাপ অবদান ১৮:১৪, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
এই প্রস্তাবটি তানভিরকে প্রশাসকদের আলোচনাসভায় উত্থাপন করতে অনুরোধ করব। --অর্ণব দত্ত (talk) ১৭:৩১, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

ভাষারীতি নিয়ে তানভির ও অর্ণবের সঙ্গে আমি একমত।--~~ — Dr.saptarshi (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

তবুও প্রশাসকদের আলোচনাসভায় প্রসঙ্গটা তোলা হোক। আমাদের মত বিনিময়ের সুযোগ থাকবে। ভুল বোঝাবুঝি হবে না। --অর্ণব দত্ত (talk) ১৭:৫৩, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

এখান থেকে সবাইকে আলোচনা শুরুর অনুরোধ করছি।তানভির আলাপ অবদান ১৮:৪৯, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

শুধু একটি কথা বলে যেতে চাই, এই প্রস্তাব বিভেদ বাড়াবার জন্য নয়। বিভেদ আছে, সেটা অনস্বীকার্য। সেটার প্রতি অন্ধ হয়ে থাকলে বিরোধ বাড়বে। তাই বিরোধ এড়াবার উপায় হল, এই প্রস্তাবটিকে মেনে নেওয়া। --অর্ণব দত্ত (talk) ১৮:৫৪, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
ভারত নিবন্ধের প্রেক্ষাপট না টেনে, আসলে কি প্রস্তাব করতে চাইছেন, কেন চাইছেন, বিস্তারিত লেখার প্রস্তাব করছি। ভারত নিবন্ধে এমন কিছু হয় নি যা থেকে এ বিষয়ে আলোচনা করা যাবে। আর শুধু একটি নিবন্ধের সূত্র ধরে এ প্রস্তাব করলে তা জোড়দার হবে না। সম্পূর্ণ নতুন করে বিষয়টি বিস্তারিত লিখে আলোচনায় আনুন। আর অনুচ্ছেদের শিরোনামেই প্রস্তাবনার বিষয়টি সঠিক রূপে উল্লেখ করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:২৯, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
এই বিষয়টি হুট করে আসেনি। ভারত নিবন্ধের মানোন্নয়ন সংক্রান্ত আলোচনাটিই এর প্রেক্ষাপট। শিরোনাম যথেষ্ট পরিস্কার আছে বলে মনে হচ্ছে, বিস্তারিত প্রস্তাবনা সূত্রের প্রথম প্যারাতেই (যা আমার দেওয়া) উল্লেখ আছে। প্রস্তাবটি শুধু ভারত কেন্দ্রিক নয়, বরং আলোচনাসূত্রটি শুরু হয়েছে ভারত নিবন্ধ থেকে। এটি প্রযোজ্য সকল নিবন্ধের ক্ষেত্রে প্রযোজ্য হবে। আর কোন কোন নিবন্ধের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে, অর্থাৎ প্রযোজ্যতার মাপকাঠিও এখানেই যুক্তিপূর্ণ আলোচনা ও ঐকমত্যের ভিত্তিতে নির্ধারিত হবে বলে আশা করছি। — তানভির আলাপ অবদান ১৯:৪৩, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
সমস্যা এবং সমাধান বিস্তারিত লিখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ২০:১৩, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

বেলায়েতভাইয়ের পরামর্শ ক্রমে সমস্যা ও সমাধান বিস্তারিত নিচে একটি অনুচ্ছেদ আকারে উল্লেখিত হলো:

বাংলা উইকিপিডিয়ায় প্রচলিত ও গ্রহণযোগ্য বাংলা প্রয়োগরীতির মধ্যে বাংলাদেশের বাংলা একাডেমী কর্তৃক প্রণীত প্রমিত রীতি ও ভারতের পশ্চিবঙ্গ বাংলা আকাদেমির দ্বারা প্রণীত রীতি দুটোই গ্রহণযোগ্য; সেই সাথে দুই বঙ্গের অন্যতম প্রধান দুইটি দৈনিক পত্রিকা প্রথম আলো ও আনন্দবাজার পত্রিকার ভাষারীতিও ক্ষেত্রবিশেষে বিবেচনা করা হয়। সম্প্রতি ভারত নিবন্ধের মানোন্নয়ন সংক্রান্ত আলোচনায় একটা সমস্যা দেখা দিয়েছে, তা হলো: বাংলার শব্দ ও ভাষাশৈলীর ভারতীয় রীতি ও বাংলাদেশি রীতির প্রয়োগে সংঘর্ষ। উদাহরণস্বরূপ: অর্ণবদা ভারত নিবন্ধে জনসংখ্যা গণনার ক্ষেত্রে ভারতীয় প্রচলন অনুসরণ করে "জনগণনা" শব্দ ব্যবহার করেছেন, এবং যা বাংলাদেশের বাংলা ব্যবহারবিধি ও প্রচলন অনুসারে ফয়জুলভাই শুদ্ধভাবে সম্পাদনা করেছেন "আদমশুমারী" শব্দ প্রয়োগের মাধ্যমে। এরকম বেশ কিছু শাব্দিক প্রয়োগ ও বিন্যাসে সেখানে বাংলা ভাষার বাংলাদেশীয় ও ভারতীয় প্রয়োগ ও প্রচলনবিধিতে স্বাভাবিক সংঘর্ষ দেখা দিয়েছে। এই ব্যাপারটি এখনও ভারত নিবন্ধ কেন্দ্রিক, কারণ নির্বাচিত নিবন্ধ হিসেবে মনোনয়নের জন্য থাকায় এটির চুলচেরা বিশ্লেষণ হচ্ছে, তাই এসমস্ত দিকগুলো উন্মোচিত হয়েছে। উল্লেখ্য, ভারতীয় প্রচলন (পাঠক ও প্রশাসনিক) ও আকাদেমির রীতির সাথে বাংলা একাডেমীর প্রমিত রীতির বেশকিছু গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে, যেগুলো বাংলাদেশের প্রচলিত হিসাবে রীতিমত ভুল। উদহারণস্বরূপ: অগস্ট/আগস্ট; মুম্বই/মুম্বাই। কিছু আছে, যা আপাত দৃষ্টিতে ভুল বলে ধরা হয়, যেমন: অসামরিক/বেসামরিক।

এর সমাধানকল্পে সবাইকে প্রস্তাব রাখা ও বিবেচনার অনুরোধ। সেই সাথে আমার প্রস্তাবনা নিচে দিলাম:

উইকিপিডিয়ার বাংলাদেশ ও ভারত সংক্রান্ত নিবন্ধগুলোতে নিজস্ব প্রচলিত ও আঞ্চলিক গ্রহণযোগ্য সংগঠনের ভাষারীতি অবলম্বন করা হোক। যদিও ব্যক্তিগতভাবে ভাষারীতির প্রিফারেন্স এখানে বিদ্যমান। যেমন: অর্ণবদা আকাদেমির নিয়মানুসারে লেখেন, এবং আমি বাংলা একাডেমীকে অনুসরণ করি। কিন্তু নির্দিষ্ট দেশ, অঞ্চল, বা সংস্কৃতি বিষয়ক নিবন্ধের ক্ষেত্রে আমার মত হচ্ছে, সেই দেশের প্রচলিত বাংলা ভাষার স্ট্যান্ডার্ড অনুসরণ করা হোক। এটি ইতিমধ্যেই করা হয়েছে, যেমন: মুম্বই নিবন্ধের নামকরণ সংক্রান্ত আলোচনা। বাংলাদেশে "মুম্বাই" নামে প্রচলিত হলেও অফিসিয়াল এবং প্রচলনকে বিবেচনায় এনে তা "মুম্বই" করা হয়েছে। ইংরেজি উইকিতেও এ সংক্রান্ত ব্যাপারে (ব্রিটিশ ও অ্যামেরিকান ইংরেজি বিতর্ক) এরকম কিছু পরামর্শ/সিদ্ধান্তমূলক আলোচনা হয়েছে, যেমন: এর একটি খুঁজে পাওয়া যাবে এখানেen:WP:MoS এর রেফারেন্স দিয়ে এখানে বলা হচ্ছে, "Articles that focus on a topic specific to a particular English-speaking country should generally conform to the spelling of that country"। তাছাড়া আরেকজন মতামত প্রদানকারীর স্পষ্ট মত হচ্ছে, "...article on London (capital of the United Kingdom) should be in British English, one on Montreal should be in Canadian English and one on New York should be in American English."। এ থেকে এ বিষয়টি মেনে নেওয়া যায় যে, নিজস্ব দেশের সংক্রান্ত নিবন্ধে প্রচলিত ভাষারীতি, প্রয়োগ, ও প্রচলন মেনে নিতে সেখানে কোনো বাধা নেই। আমার মতামত এখানেও তা থাকা উচিত নয়।

এখন এ ধরনের বানান ও রীতি সংক্রান্ত ভুলবোঝাবুঝি থেকে পাঠকসহ, পরবর্তীতে যারা নিবন্ধটি মানোন্নয়নে ভূমিকা রাখবেন, তাঁদের সাহায্যে আমরা নিবন্ধের ভেতরে একটি ছোট বক্সে ভাষারীতি সংক্রান্ত একটি নোটিশ দেওয়া যেতে পারে (এরকম বক্স ইংরেজি উইকির কিছু নিবন্ধে দেখেছি কিন্তু এখন এক্সাক্ট লিংক খুঁজে না পাওয়া দিতে পারলাম না)। এছাড়া এটির সাথে সাথে বা এটি না করে নিবন্ধের আলাপ পাতায় একটি বক্স করে জানানো যায়, "এ নিবন্ধটিতে অমুক দেশ বা অঞ্চল সংক্রান্ত হওয়া সেখানকার প্রচলিত বাংলা ভাষারীতি অনুসরণ করা হয়েছে।" যেমনটি ইংরেজির ক্ষেত্রে করা হয়েছে ইংরেজি উইকির লন্ডন নিবন্ধের আলাপ পাতায়। তাই আশা করবো, এই প্রস্তাবটির সপক্ষে মত দিয়ে বা আরো উন্নত করার পরামর্শ জানিয়ে দুই বাংলার গ্রহণযোগ্য ভাষাশৈলীর শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে। — তানভির আলাপ অবদান ২১:২৪, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)

একটা কথা উল্লেখ করতে ভুলে গেছি। সেই সাথে পাঠকদের যাতে ধাধায় পড়তে না হয়, সেজন্য আমরা একটা প্রজেক্ট পেজে দুই রীতির পার্থক্যগুলো যথাযথ রেফারেন্স সহকারে তুলে ধরতে পারি। এবং সেই লিংকটাও ঐ নিবন্ধ বক্সে বা আলাপ পাতার বক্সে দিয়ে দিতে পারি। সবার কাছে ব্যাপারগুলো তাহলে আরো স্বচ্ছ হবে। — তানভির আলাপ অবদান ২১:৩০, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
তাহলে যে প্রকল্পপাতাটির কথা প্রস্তাব করছেন তা আগে করা উচিত। তারপর আলোচনা শুরু করা উচিত, এভাবে যে দুই বাংলার বাংলা ভাষায় এই এই পার্থক্য রয়েছে তা সনাক্ত করা, যার কারণে এই এই ধরনের নিবন্ধে এই এই সমস্যা হয় বা হওয়ার সম্ভবনা রয়েছে। যার জন্য এই এই সম্ভাব্য সমাধান হতে পারে। এছাড়াও এ নিবন্ধগুলো কিভাবে মানোন্নয়ন হতে পারে, সেখানে কোন বাংলার সম্পাদকদের কি ভূমিকা থাকতে পারে, নিবন্ধগুলো যাচাইয়ের প্রক্রিয়া কি হতে পারে, ইত্যাদি ইত্যাদি বিষয়গুলো আসবে। তো আগে যে পার্থক্যগুলোর জন্য সমস্যা হচ্ছে তা সনাক্ত করা উচিত। এরপর ঠিক কোন কোন ধরনের নিবন্ধে এবং কোন কোন ক্ষেত্রে এ সমস্যা হওয়ার সম্ভবনা রয়েছে তা সনাক্ত করা উচিত। এরপর সম্ভাব্য সমাধান এবং বাকি ব্যাপারগুলো আস্তে আস্তে আসবে। আমার মনে এভাবে গুছিয়ে আলোচনা করা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ২১:৫৬, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
আপনি যে দিকটি আলোকপাত করেছেন তা মূলত বাস্তবায়ন সংক্রান্ত। সমস্যা অনুধাবন করার মতো যথেষ্ট উদাহরণ ও সিচুয়েশন উপরে আছে, এবং সেখান থেকে সহজেই নির্দিষ্ট সমাধানে পৌঁছনো সম্ভব বলে মনে করি। আপনার পরামর্শটি খুব সুন্দর হলেও এর একটি বড় দূর্বলতা আছে। আর তা হচ্ছে দীর্ঘসূত্রীতা। এটির বাস্তবায়নের অনেকটাই সময়সাপেক্ষ, কারণ আমাদের কন্ট্রিবিউটর কম। ভারতীয় বাংলাভাষী কন্ট্রিবিউটর আরো কম। এখন আপনার কী মত, এ বিশাল কর্মযজ্ঞ সম্পাদনের আগ পর্যন্ত প্রযোজ্য নিবন্ধগুলোতে ঐ ভাষারীতির প্রয়োগ স্বীকৃতি পাবে না? ভারত নিবন্ধটি স্ট্যান্ডবাই রয়েছে, তাই আপনার এই পরামর্শ মানতে গেলে নিবন্ধটির অনুমান করি আরো কমপক্ষে মাস দুই/তিনেক লাইনেই দাঁড়িয়ে থাকতে হবে। আমার পরামর্শ, পাতাটি খুলে কাজ শুরু করা যায়। Wikipedia is a work in progress.... একদিন দাঁড়িয়ে যাবে। কিন্তু সবার আগে সিদ্ধান্ত নিয়ে স্বীকৃতিটা জরুরী। প্রয়োজনীয় রেফারেন্স সহযোগে বিস্তারিত পাতা তৈরি করার আগে আমাদের assuming good faith দিয়ে চালানো উচিত বলে মনে করি। অর্থাৎ নিবন্ধ সম্পাদনাকারী ভালোর জন্যই লিখেছেন ও সত্যি লিখেছেন। — তানভির আলাপ অবদান ২২:১৫, ৩১ ডিসেম্বর ২০০৯ (UTC)
তাহলে কি কোনো রকম আলোচনা ছাড়াই সবার সমর্থন চাইছেন? আজকেই ভারতের আপনি এটি বাস্তবায়ন করে ফেলতে চাইছেন? এটা কি করে সম্ভব? অনুগ্রহ করে একে ছেলে খেলা মনে করবেন না। এটি ভিডিও গেমের কোনো কনসোল নয় যে চাইলেই যেমন খুশি তেমন করে চালানো যাবে। যে বড় দূর্বলতার কথা আপনি উল্লেখ করেছেন তাকে যদি দূর্বলতা বলে থাকেন তাহলে আপনাকে আবারও মনে করিয়ে দেই যে এ দূর্বলতা সম্পূর্ণ উইকিপিডিয়ারই। পুরো ব্যাপারটারই রয়েছে এই দীর্ঘসূত্রীতা। তবে এ ব্যাপারে আপনার উৎসাহ, আসলেই চোখে পড়ার মত। ভারত নিবন্ধটি কি কারণে স্ট্যানবাই রয়েছে তা নিশ্চয়ই আমাকে আবার উল্লেখ করতে হবে না। ভারত নিবন্ধের উপরের সমস্যাটি ভাষার বা উইকপিডিয়ার নয়। দুঃখের সাথে বলছি সমস্যা আমাদের একরোখাঁ ভাব, আমাদের সহনশীলতার অভাব। যদি পরিস্থিতি এমনই দাঁড়ায় প্রয়োজন হলে যে কোনো নিবন্ধই উইকিপিডিয়ার স্বার্থে লাইনে দাঁড়িয়ে থাকবে। তড়িঘড়ির কোনো কারণ নাই। ভাবিয়া করিও কাজ, করিয়া ভবিও না। আলোচনা করেই না সিদ্ধান্ত নিবেন, সিদ্ধান নিয়ে আলোচনা করাটা কি করিয়া ভাবার মত নয় কি? আর আলোচনার করার জন্য নূন্যতম ভিত্তি দাড় করা উচিত। কোনো সঠিক প্রক্রিয়াতে না এগিয়ে লাইনের পর লাইন লিখে গেলে আসলে কোনো লাভ নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:০১, ১ জানুয়ারি ২০১০ (UTC)
অবশ্যই আলোচনা ছাড়া সিদ্ধান্তের কথা আমি এখানে বলিনি। বরং আলোচনার জন্য এই আলোচনাসভাতে এটি ওঠানো হয়েছে। দয়া করে ভুল বুঝবেন না। ভিডিও গেমের অপ্রাসঙ্গিক উদাহরণ সম্মন্ধে কিছু বলছি না। উইকিপিডিয়ায় দীর্ঘসূত্রীতা রয়েছে তা আমারো অজানা নয়। কিন্তু ভারতের ক্ষেত্রে দুই ভাষারীতি নিয়ে যে সম্পাদনা যুদ্ধ, এবং তার সমাধানকল্পে একটি নীতিগত ঐকমত্যের সিদ্ধান্ত গ্রহণ ও সে অনুযায়ী কাজ করার জন্য আপনি যে পরামর্শ দিয়েছেন তা আমার মতে কৃত্রিম দীর্ঘসূত্রীতা। "এ ব্যাপারে আপনার উৎসাহ, আসলেই চোখে পড়ার মত"-এর দ্বারা উৎসাহটি খারাপ না ভালো কোন অর্থ বলছেন তা পরিস্কার নয়, কিন্তু এটা আলোচ্য বিষয়ের সাথে কোনোভাবেই খাপ খায় না। অনুগ্রহপূর্বক ব্যক্তিগত বিষয়াদি টানবেন না। ব্যাপারটার আমার উৎসাহ অবশ্যই আছে, কারণ বিষয়টি উত্থাপন করেছি আমি-ই। এবং যথাযোগ্য কারণও ছিলো, এবং এর সমাধান আমি যেটা বলেছি, তা মনগড়া নয়, আমি রেফারেন্সেও দিয়েছি। এমন কী এ ধরনের সমস্যা যে অন্য কোথাও হয়েছে তাও আমি বলেছি। সিদ্ধান্ত নিয়ে আলোচনা করা হবে না, সিদ্ধান্ত নিয়ে বাস্তবায়ন করা হবে; অনুগ্রহপূর্বক ভুল বুঝবেন না। আলোচনার জন্য নূন্যতম ভিত্তি দাঁড় করানো উচিত- সে বিষয়ে আমিও একমত, এবং আমার মতে যথেষ্ট পরিমাণ পার্থক্য এই পাতায় প্রমাণ স্বরূপ দেওয়া হয়েছে। নিচে অর্ণবদা কিছু আছে; উপরে আমিও আমার সামান্য জ্ঞানে কিছু দিয়েছি। আসুন সবাই মিলে পর্যালোচনা করি এখানেই। সঠিক প্রক্রিয়াতে আমি এগোতে চাই, তবে সঠিক প্রক্রিয়াটি সময় উপযোগী হওয়া উচিত বলে মনে করি। ধন্যবাদ। — তানভির আলাপ অবদান ০৯:০৫, ১ জানুয়ারি ২০১০ (UTC)
বেলায়েত ভাই বলেছেন, "এভাবে যে দুই বাংলার বাংলা ভাষায় এই এই পার্থক্য রয়েছে তা সনাক্ত করা" - কাজটি কঠিন নয়। সহজেই কয়েকটি পার্থক্য বলে শুরু করা যেতে পারে -
  • Ministry - (প) মন্ত্রক (বা) মন্ত্রণালয়
  • Civil - (প) অসামরিক (বা) বেসামরিক (বি. দ্র. পশ্চিমবঙ্গে বেসামরিক কথাটি ব্যাকরণগতভাবে ভুল মনে করা হয়)।
  • Survey - (প) সমীক্ষা (বা) জরিপ (বি. দ্র. পশ্চিমবঙ্গে জরিপ কথা কেবল জমি জরিপ অর্থে ব্যবহৃত হয়)।
  • Violence - (প) হিংসা (বা) সহিংসতা (বি. দ্র. বাংলাদেশে হিংসা ঈর্ষা অর্থে প্রযোজ্য হয়)
  • Civil Socity - (প) নাগরিক সমাজ (বা) সুশীল সমাজ
  • Science Fiction - (প) কল্পবিজ্ঞান (বা) বৈজ্ঞানিক কল্পকাহিনী
  • Technology - (প) কারিগরি বিদ্যা (বা) প্রকৌশল
  • Spaceship - (প) মহাকাশযান (বা) নভোযান
  • Space Theatre - (প) স্পেস থিয়েটার বা তারামণ্ডল (বা) নভো থিয়েটার (বি. দ্র. পশ্চিমবঙ্গে তারামণ্ডল প্ল্যানেটরিয়াম অর্থেও ব্যবহৃত)
  • Public Works - (প) পুর্ত (বা) গণপুর্ত
  • House - (প) বাড়ি বা বসতবাড়ি (বা) বাসা
  • Intellectual - (প) বুদ্ধিজীবী বা বিদ্বজ্জন (দুইই সমান প্রচলিত) (বা) শুধুমাত্র বুদ্ধিজীবী(বিদ্বজ্জন কথাটি অপ্রচলিত)

ইত্যাদি ইত্যাদি ইত্যাদি। তবে মূল সমস্যা বানান নিয়ে। তৎসম ছাড়া দেশী, বিদেশী ও তদ্ভব শব্দে পশ্চিমবঙ্গে ঈ-কার বসে না। অথচ বাংলাদেশে গাড়ী, বাড়ী, সরকারী ইত্যাদি শব্দ বহুল প্রচলিত। যেমন আমি সারা নিবন্ধে গাড়ি বানানে ই-কার দিলাম, আর একজন একটি অংশ সম্পাদনা করে সেখানে গাড়ি বানান লিখলেন গাড়ী। ফলে একই নিবন্ধে দুইরকম বানান হয়ে যাবে। এতে নিবন্ধের সৌন্দর্য নষ্ট হবে। তাই আমার মনে হয়, যিনি বাংলা আকাদেমির শৈলী ব্যবহার করবেন, তিনি তানভির প্রস্তাবিত পদ্ধতি অনুসরণ করলে উপকৃত হবে।

এছাড়াও স্থান নামের ক্ষেত্রেও পার্থক্য আছে। মুম্বাই/মুম্বই, আমেদাবাদ/আহমদাবাদ, এলাহাবাদ/ইলাহাবাদ, গৌহাটি/গুয়াহাটি দ্বন্দ্ব উপস্থিত হতে পারে। দ্বিতীয় বানানগুলিই এখন ভারতে চলে। অথচ বাংলাদেশে প্রথম বানানগুলিই চলে।

আমি কয়েকটি পার্থক্য তুলে দিলাম। অবশ্যই এই প্রস্তাবের উদ্দেশ্য বাংলায় বিভাজন সৃষ্টি নয়। বরং দুই রকম বানান ব্যবহার করে নিবন্ধের বাক্যসৌকর্যহানি রোধ করা। যদি চান, আমি উইকিপিডিয়াতে আকাদেমির বানানশৈলী সংক্রান্ত নীতিপাতাও তৈরি করে দিতে পারি। --অর্ণব দত্ত (talk) ০৭:৩৬, ১ জানুয়ারি ২০১০ (UTC)

এই কাজটি ভারত নিবন্ধের স্বার্থে করার প্রয়োজন নেই। সেখানে আমাদের আলাপ-আলোচনা চলছে। সাধারণ দৃষ্টিকোণ থেকে এই জাতীয় প্রকল্প পাতা করা উচিত। যাতে সব নিবন্ধই উপকৃত হয়। দেরি হলেও ক্ষতি নেই। কারণ এই নিয়ে বিস্তর আলাপ আলোচনা করতে হবে। --অর্ণব দত্ত (talk) ০৭:৪১, ১ জানুয়ারি ২০১০ (UTC)
এবং আরও একটি বক্তব্য রাখতে চাই। একথা সত্য বাংলা উইকিপিডিয়ায় ভারতীয় অবদানকারীর সংখ্যা কম। কিন্তু খুব বিনীত ভাবে বললেও, সেই কম অবদানকারীদের অবদানের সংখ্যা নেহাত নগন্য নয়। ভারত সংক্রান্ত অসংখ্য নিবন্ধ এই উইকিপিডিয়ায় প্রতিদিন সৃষ্টি হচ্ছে। এগুলিকে পুঁজি করেই আমি ভারতীয় বাঙালিদের কাছে বাংলা উইকিপিডিয়াকে জনপ্রিয় করে তুলতে চাইছি। এই কর্মসূচির অঙ্গ হিসেবেই আমি ভারত সংক্রান্ত যেকোনো নিবন্ধে ভারতীয় ভাষারীতি ও বানানশৈলী ব্যবহার করতে চাইছি। অপ্রচলিত শব্দ বা বানান ব্যবহার করলে উইকিপিডিয়া সম্পর্কে তাঁদের ভুল ধারণা জন্মাতে পারে। --অর্ণব দত্ত (talk) ০৮:০৫, ১ জানুয়ারি ২০১০ (UTC)