উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৮/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২

পরিচ্ছেদসমূহ

উইকিপিডিয়া:নিবন্ধ প্রতিযোগিতা ২০১৮

সুধী,
গত তিন বছরের ধারাবাহিকতায় এবারও ফেব্রুয়ারি এবং মার্চ মাসজুড়ে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ প্রতিযোগিতা আয়োজনের প্রস্তুতি সম্পন্ন প্রায়। গত বছর মোট ৫১৮টি নিবন্ধ তৈরি হয়েছিল প্রতিযোগিতার মাধ্যমে যার মধ্যে ৪০০টিরমত নিবন্ধ ইংরেজি থেকে সম্পূর্ণ অনুবাদ হয়েছে। এই প্রতিযোগিতা আয়োজনের দুটি লক্ষ্য, বাংলা উইকিপিডিয়ায় শুধু সংখ্যাগত নয়, বিষয়ভিত্তিক গুরুত্বপূর্ণ ও মানসম্পন্ন নিবন্ধসমূহ তৈরি করা এবং নতুনদের বাংলা উইকিতে যুক্ত করা। গত বছরের এই আলোচনায় আরও বিস্তারিত জানতে পারবেন। গত বছরই একটি তালিকা করা হয়েছিল যেখান থেকে শুধু ইতিমধ্যে তৈরিগুলো এবার বাদ দিলেই হবে এবং আলোচনাসাপেক্ষ গুরুত্বপূর্ণ আরও নিবন্ধ যুক্ত করা যেতে পারে। তবে একটি বিষয়, প্রতিযোগিতা শুরু হলে দেখা যায় নিবন্ধের শিরোনাম অনেকেই পরিবর্তন করে দেন যা সমস্যার সৃষ্টি করে সুতরাং এবার দয়া করে যদি বাংলা নামের সমস্যা থাকে সেক্ষেত্রে প্রতিযোগিতা শুরুর আগেই এই এক মাসের মধ্যে তালিকাতে নিশ্চিন্তে নামগুলো পরিবর্তন করুন কিন্তু প্রতিযোগিতা চলাকালীন দয়া করে করবেন না। পুরো বিষয়টিতে আপনাদের মতামত আশা করছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২১, ২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

মন্তব্য
ধন্যবাদ নাহিদ ভাইকে বিগত কয়েকবছর ধরে বাংলা উইকিকে এগিয়ে নিতে এরকম নিবন্ধ প্রতিযোগিতা আয়োজন ও পরিচালনা করার জন্য। নিবন্ধের নাম অনেক বড় একটি বিষয়। অনেক সময় দেখা যায় নামের কারণে নিবন্ধটি বৃহৎঅর্থে বুঝানোর পরিবর্তে সীমিত কিছু বুঝিয়ে থাকে বা খানিকটা প্রকৃত অর্থ থেকে ভিন্ন কিছু ইঙ্গিত করে। তাই আমার মতে কিছু কিছু নামের পুনরায় হালনাগাদ প্রয়োজন। আরেকটি বিষয়, ২০১৭-এর নিবন্ধ প্রতিযোগিতার নতুন অংশগ্রহণকারী সহ এবারে যারা নতুনভাবে অংশগ্রহণ করবে তাদের ক্ষেত্রে তালিকায় কয়েক লাইনের নিবন্ধ যা পূর্বে তৈরি হয়েছে রাখা যায়। এতে করে উল্লেখযোগ্য নিবন্ধসমূহ সম্পূর্ণ হবে এবং নতুনরাও অনেক উৎসাহ পাবে বলে আশা করছি।--আবু সাঈদ (আলাপ) ০৪:৪৮, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
গত বছরের ন্যায় এই সাইটেোটিশটি দিতে চাচ্ছি। তাছাড়া, বৈশ্বিভাবে সব সাইটেই ব্যানার প্রদর্শিত হবে শুধু বাংলা উইকিপিডিয়া ছাড়া। বাংলা উইকিপিডিয়ায় বৈশ্বিক ব্যানার এর পরিবর্তে সাইট নোটিশ দেওয়ার কারণ বৈশ্বিক ব্যানার এর প্রায়োরেটি সেটিং ২০% করা অাছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৪৮, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
প্রস্তাবণা
বাংলা উইকিপিডিয়ায় থাকা ছোট, তথ্যসূত্রহীন, একীভূত করা দরকার, ভাষান্তরে দুর্বল - ইত্যাদি ট্যাগ লাগানো নিবন্ধগুলো নিয়ে একটি সম্পাদনা / প্রতিযোগিতার আয়োজন করা আবশ্যক। - Ashiq Shawon (আলাপ) ১৪:৩৭, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন রইল। বিষয়টি নিয়ে কাজ করা অতীব জরুরী মনে করছি এবং সক্রিয়ভাবে কাজ করার ইচ্ছেও আছে। --আবু সাঈদ (আলাপ) ১৪:৫৫, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
নিবন্ধ মানোন্নয়নের প্রতিযোগিতা:গত বছরে সবার মতামত ও মাঝে মাঝে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে যে অসম্পূর্ণ গুরুত্বপূর্ণ নিবন্ধ নিয়ে একটি প্রতিযোগিতা হবে সুতরাং এ বছর জুলাইয়ে প্রতিযোগিতা আয়োজন করবো বলে চিন্তা করেছি। ফেব্রুয়ারির প্রতিযোগিতাটি হবে নতুন নিবন্ধ তৈরি এবং জুলাইয়েরটা হবে মানোন্নয়ন। সেজন্য উইকিপিডিয়া:নিবন্ধ মানোন্নয়ন প্রতিযোগিতা ২০১৮ নামে পাতা তৈরি করেছি এবং মানোন্নয়ন কোন নিবন্ধসমূহ করতে হবে সেটার একটা তালিকা তৈরি শুরু করেছি। মূলত উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ তালিকা থেকে যেগুলো বাংলাতে ছোট সেগুলো বেছে বেছে তালিকাতে যুক্ত করার কাজ করছি, সেইসাথে বাংলাদেশ ও ভারত সম্পর্কিত অন্য গুরুত্বপূর্ণ নিবন্ধও এই তালিকাতে স্থান দেওয়া যেতে পারে। আপনাদেরকেও এই তালিকা তৈরিতে সাহায্যের অনুরোধ করছি। একই সাথে ফেব্রুয়ারির প্রতিযোগিতার তালিকার নিবন্ধের শিরোনামের বানান যদি ভুল থাকে সেক্ষেত্রে আপনারা নিজেরাই তালিকা সম্পাদনা করতে পারেন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:১৩, ৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
প্রশ্ন
প্রতিযোগিতার নিবন্ধ অনুবাদ করার জন্য বেটা সংস্করণের Content:Translation ব্যবহার করা যাবে কি? --MD Abu Siyam (আলাপ) ০৭:২৬, ২৫ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMD Abu Siyam: যাবে। আফতাব (আলাপ) ০১:৪১, ২৬ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রধান পাতায় পরিবর্তন

প্রিয় সবাই, প্রধান পাতার বর্তমান নকশাতেই কিছুটা পরিবর্তন করেছি এবং নতুন কিছু বিষয় যুক্ত করেছি। যা পরিবর্তন করেছি:

  • বর্তমান প্রধান পাতার হেডারের আজাকি, সহায়িকা বা এ জাতীয় বেশ কিছু লিংক দুবার ব্যবহার করা হয়েছে বা কিছু লিংক যেগুলো ইতিমধ্যেই অন্য সংযোগেই দেওয়া আছে। সেগুলো একত্রিত করে একটি লাইনে সব প্রয়োজনীয় লিংক দিয়েছি। (প্রবেশদ্বার · সহায়িকা · টিউটোরিয়াল · আলোচনাসভা · সাম্প্রতিক পরিবর্তন · যোগাযোগ · পরিসংখ্যান · দাবিত্যাগ)
  • “অন্যান্য ভাষায় উইকিপিডিয়া” বাক্সটি সবার নিচে যুক্ত করেছি (আপডেটসহ)। কারণ অন্য ভাষার উইকিপিডিয়ার লিংক সাধারণত নিচেই থাকে এবং একেবারে মাঝখানে এটিকে রাখা বাংলা উইকিপিডিয়ার জন্য খুব একটা গুরুত্বপূর্ণ নয়।
  • “বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া” এক ধাপ উপরে নিয়েছি।
  • “অবদানকারীর জন্য পাঠ্য” বাক্সটির সাথে বামপাশের কলামে “সম্প্রদায় যুক্ত করেছি”। যেহেতু বাংলা উইকিপিডিয়ায় মূলত বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের ব্যবহারকারীরা লিখে থাকেন সেক্ষেত্রে এই দুই সম্প্রদায় এখানে যুক্ত করলে নতুনরা বিভিন্ন অফলাইন অনুষ্ঠানের সাথেও যুক্ত হয়ে শিখতে পারবেন।

পরিবর্তিত ও নতুন নকশাটি ব্যবহারকারী:NahidSultan/প্রধান পাতা পাবেন। এ পরিবর্তন বিষয়ে সম্প্রদায়ের মতামত চাচ্ছি। সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে এটি প্রধান পাতায় যুক্ত করা হবে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২২, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

সবই মোটামুটি ঠিক আছে। আমার মতে একটা জিনিস ঠিক করা দরকার সেটা হল প্রথম দুইটি বাক্স (স্বাগতম বাক্স এবং বর্ণানুক্রমিক সূচীর বাক্স) উল্লম্বভাবে অনেক বেশি জায়গা নিচ্ছে। এগুলিকে উপরে-নিচে আরও অনেক চাপিয়ে দিলে ভাল হয়। ফন্টের আকার পরিবর্তন করে, দুই লাইনের মধ্যবর্তী ফাঁকাস্থান অনেক কমিয়ে দিয়ে, টেবিলের ও সেলের প্যাডিং কমিয়ে এবং অন্যান্য কৌশল করে এই চাপানোটা করা যায়। তাহলে প্রধান পাতার নিচের দিকের বাকী অংশগুলিতে যেতে বেশি স্ক্রল করতে হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৩০, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
পরিবর্তিত এই নকশাটা অনেক মানানশই হবে। তবে আপনি জানেন কি... এই সেকশনে আরো দু চারটা নিবন্ধ রাখা যায় যাতে করে আজকের নির্বাচিত ছবি সেকশনের নিচে ফাঁকা স্থান কম পড়ে, যা অনেকটা দৃষ্টিকটু মনে হয়। তাছাড়া উইকিপিডিয়ার সহপ্রকল্পকে একেবারে নিচে নিয়ে সে স্থানে অন্যান্য ভাষায় উইকিপিডিয়া স্থানান্তর করা যায়। বাদবাকি পরিবর্তিত সংস্করণে পূর্ণ Symbol support vote.svg সমর্থন রইল।--আবু সাঈদ (আলাপ) ১৩:০২, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, দেখি চেষ্ঠা করে দেখবো। আবু সাঈদ ভাই, আজকের নির্বাচিত ছবি যেখানেই রাখুন না কেন মাঝে মাঝে স্থান ফাঁকা থাকবেই কারণ এটা ছবির আকারের উপর নির্ভর করে। কোন কোন দিন ছবি হরিজন্টাল থাকে আবার কোন কোন দিন ভার্টিকাল থাকে। তবে এখানে বাক্সের আকার ঠিকই আছে। একটা কাজ যদিও করতে হবে, সেটা হলো নির্বাচিত ও ভালো নিবন্ধগুলোর জন্য লাইনের সংখ্যা নির্দিষ্ট করে দিতে হবে। আর অন্যান্য ভাষা সাধারণত নিচেই থাকে। তবে, মতামত সাপেক্ষে এটাও স্থান পরিবর্তন করা যায়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০১, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, এবার দেখুনতো। এই নকশায় এর চেয়ে কমানো সম্ভব না। লাইনস্পেস এর চেয়ে কমালে একটা আর একটার উপরে চলে আসে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৫, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: আগের চেয়ে অনেক ভালো হয়েছে। আরেকটু বিরক্ত করি। বর্ণানুক্রমিক সূচীর দ্বিতীয় বাক্সটাও কি একইভাবে চাপানো যায় না? ফন্ট খানিকটা ছোট করে, প্যাডিং কমিয়ে, ইত্যাদি করে? --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৩, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ। নতুন নক্সাটি ভাল হয়েছে । প্রধান পায়ায় আনা যেতে পারে । আমার একটা ইচ্ছা ছিল, আজকের দিনে সিরিজ টি এখানে আনা । কিন্তু সেটি অসম্পূর্ন । ভবিষ্যতে ভাবা যেতে পারে । --জয়ন্ত (আলাপ - অবদান) ১৫:৩৮, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
হ্যাঁ, "আজকের দিনে" জাতীয় একটা সেকশন যোগ করলে প্রধান পাতাটা এক ধরনের সম্পূর্ণতা পাবে। আমিও একমত। এ ব্যাপারে চিন্তা শুরু করতে হবে। হয়ত এ বছরের মধ্যে এটা বাস্তবায়ন করার লক্ষ্য নেওয়া যেতে পারে।--অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৬, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
নকশা ঠিক আছে। তবে কিছু জিনিস আমার মতে ঠিক করা উচিত:
  1. প্রথম ছকটা দ্বিতীয় ছকটার চেয়ে ছোট। ফলে দেখতে খারাপ লাগছে। সাধারণত নকশায় প্রথম ছকটা বড় থাকে, দ্বিতীয়টা তাঁর সমান বা তাঁর থেকে ছোট হয়। (বর্তমানে প্রধান পাতায় প্রথম দুটি ছকের আকার যেভাবে আছে সেই রকম করা উচিত।)
  2. "অন্যান্য ভাষায় উইকিপিডিয়া" অংশে উপরের দ্বিতীয় ছকের কথাটা আবার লেখা হয়েছে ("এই উইকিপিডিয়াটি বাংলায় লিখিত যা শুরু হয়েছিল ২০০৪ সালের ২৭ জানুয়ারি। বর্তমানে এখানে নিবন্ধ সংখ্যা ৫৫,০২৩। ")।
  3. উইকিমিডিয়া বাংলাদেশের ওয়েবসাইটের (https://wikimedia.org.bd/) পরিবর্তে উইকিমিডিয়া বাংলাদেশের উইকির লিঙ্ক (https://bd.wikimedia.org) দেয়া উচিত। আপনি বাংলা ভাষা প্রচার করছেন অথচ আপনার ওয়েবসাইট পড়তে হলে আমাকে ইংরেজিতে শিক্ষিত হতে হবে!! এটা আমার কাছে দৃষ্টিকটু লাগে। সবচেয়ে বড় কথা https://wikimedia.org.bd/ তে যা আছে তাঁর সবই https://bd.wikimedia.org তে আছে বাংলায়।
--আফতাব (আলাপ) ১৬:০৫, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আফতাব, তোমার প্রথম পয়েন্ট- ছক ছোট করেছি কারণ উপরের আলোচনা দেখো (আলোচনা চলুক ছোটবড় করা যাবে, সমস্যা নেই)। দ্বিতীয় পয়েন্ট- বাদ দিয়ে দিচ্ছি। তৃতীয় পয়েন্ট- উইকিমডিয়া বাংলাদেশের https://wikimedia.org.bd/ সাইটাই অফিসিয়ালভাবে জনসম্মুখে দেখানো হয়, এ জন্য এটা দেওয়া। তবে তোমার কথাও বুঝতে পারছি। আমরাও এটির একটি বাংলা সংস্করণ করবো (নানা কারণে এখনো হয়ে উঠেনি)। তবে সাইট চালু করার সময় ইংরেজি দেওয়া হয়েছে তড়িঘড়ি করে যাতে বৈশ্বিক উইকিমিডিয়া সম্প্রদায়েও সাইটটি দেখানো যায়। যাইহোক, শীঘ্রই বাংলা করবো আশাকিরি। তবে এটি পরিবর্তন করা উচিত হবে না যেহেতু এটাই অফিসিয়ালভাবে ব্যবহার হয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:১৯, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
এবং আফতাব, তুমি একটু দেখোতো অর্ণব ভাই যেমনটি বলেছেন দ্বিতীয় ছকটি আরও ছোট করা যায় কিনা। জয়ন্তদা, এবং অর্ণব ভাই, আমারও আজকের দিনে আনার ইচ্ছা অনেক দিনের। একবার শুধু ৩৬৫ দিনেরটা করে ফেলতে পারলে আর সমস্যা হবে না। চলুন, আমরা এই বছর আস্তে আস্তে সবাই ভাগ ভাগ করে প্রতিদিনেরটা লেখা শুরু করি। তবে, এক্ষেত্রে কয়েকজন করলে হবে না, আরও সম্পাদককে আগ্রহী করে তুলতে হবে। কারণ প্রতিটি লাইনে আবার সেই ঘটনাগুলোর লাল লিংক নীল করতে হবে :(--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৩, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
মূল সাইট বাংলা না হওয়া পর্যন্ত bd.wikimedia.org যুক্ত করা হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৪৬, ৭ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
একইসাথে আর একটা বিষয় লক্ষ্যনীয়। বর্তমানে “নির্বাচিত নিবন্ধ, আজাকি, ভালো নিবন্ধ ও চিত্রের’ বাক্সগুলো ভার্টিকাল এলাইনমেন্টে করা। তাতে যেটা হয়, এক একটা বাক্সের আকার যখন পরিবর্তন হয় তখন বাক্সগুলো দেখতে খারাপ লাগে। আমি আজাকি, নির্বাচিত নিবন্ধের লেখার আকার পরিবর্তন করতে চেষ্ঠা করেছি কিন্তু বর্তমানে যেভাবে র‌্যন্ডমলি এগুলো প্রধান পাতাতে প্রদর্শিত হয় তাতে লেখার আকার ঠিক রাখা অনেকটা অসম্ভব একটা কাজ। প্রতিদিন একটা করে আইটেম দেখালে অবশ্য আগে থেকেই আকার ব্যালেন্স করা যেত কিন্তু আমাদের আইটেম কম হওয়ায় সেটাও সম্ভব নয়। সুতরাং ভার্টিকালের পরিবর্তে যদি হরিজন্টালি বা বাক্সগুলো আলাদা করা হয় সেক্ষেত্রে দেখতে সুন্দর লাগে এবং লেখার আকার খানিকটা পরিবর্তন হলেও বাক্সের হেডারগুলোর মধ্যে সামঞ্জস্য থাকে। এ বিষয়টিও পরিবর্তন করতে চাচ্ছি। উদাহরণ দেখুন, এখানে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৫, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, দ্বিতীয় বাক্সের আকার আর ছোট করতে পারলাম না, দুঃখিত। এবং যদি এভাবে রাখতে হয় সেক্ষেত্রে অাফতাব বলেছে প্রথমটা বেশি ছোট হয়ে যাচ্ছে। অন্য কেউ যদি বাক্স নিয়ে কোন মতামত না দেন সেক্ষেত্রে আমি প্যাডিং ১ দিয়ে দেব। বর্তমানে ০ আছে এবং পূর্বে ৩ ছিল। তাহলে বাক্স কিছুটা ছোটও থাকবে এবং দেখতেও খারাপ লাগবে না। অন্যদের কাছে বাক্স ছোট বা বড় হলে কেমন লাগে জানতে পারলে ভালো হতো। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:১৪, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি ২য় বাক্স ছোট করে দিয়েছি। ক্যাশ খালি করে আবার দেখুন ঠিক আছে কি না। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৩, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি ১ম বাক্স ও ২য় বাক্সের মধ্যে উচ্চতার সামঞ্জস্য আনলাম। এখন দুইটি বাক্সই আগের চেয়ে কম উঁচু, আর বাক্সের পাঠ্য বিষয়বস্তু সবই একটু চাপানো ও ফন্ট সামান্য ছোট। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৫৭, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
অর্ণব ভাই, না। ফন্ট একেবারেই ছোট হয়েছে। ফন্ট অন্যান্যগুলোর সাথে মানানসই না হলে দেখতে ভালো লাগবে না। তাছাড়া এতো ছোট অবস্থায় পড়তেও সমস্যা হবে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৮, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
দ্বিতীয় বাক্সের ফন্ট ৮০%-এর জায়গায় ৯০% করে আর প্যাডিং-বর্ডার যা বাদ দিয়েছি সেরকমই যদি রাখি, তাহলে চাপানোও হবে, ফন্টও মোটামুটি বড় হবে। ইন্ডেক্সের জন্য ফন্ট এত বড় রাখার দরকার আমার মতে নেই। আসলে চাচ্ছিলাম উপরের দুই বাক্স যত বেশি চাপানো যায় এবং নিচের সেকশনগুলি যত বেশি সম্ভব উপরে আনা যায়।--অর্ণব (আলাপ | অবদান) ১৮:২৫, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমার বর্ডার বা প্যাডিং নিয়ে কোন আপত্তি নেই এবং “উইকিপিডিয়ায় স্বাগতম” এটাও ১৮৫ থেকে ১৬০% করা যেতে পারে। তবে অন্য লেখাগুলো কমপক্ষে ১০০% রাখার পক্ষেই মত দিবো। অনুক্রমনিকার অক্ষরগুলোর আকার ১০০% হলেও খানিকটা মুটামুটি চলে। নিচের অন্য বাক্সের লেখাগুলো না হলে পড়তে গেলে হঠাৎ করেই চোখে একটু বড় লাগে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:০৪, ১০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ঠিক আছে, অক্ষরের আকার ১০০%ই থাকুক। ইংরেজি উইকির প্রথম পাতাতে দেখলাম প্রথম বাক্সের লেখাগুলি ১০%-এর মত ছোট, সেখান থেকেই চিন্তাটা এসেছিল। আমার মূল উদ্দেশ্য ছিল উপস্থাপনমূলক এই বাক্সগুলিকে vertically যত চাপানো যায়। এখন যতটুকু চেপেছে, সেটা খারাপ না। হয়ত বর্ণানুক্রমিক সূচীর ২য় বাক্সের দুই লাইনের বাক্যগুলিকে সরিয়ে দিয়ে একই তথ্য অন্য কোথাও (প্রথম বাক্সে বা নীচে কোথাও) অন্য কোন রূপে উপস্থাপন করলে ২য় বাক্সটা আরও বেশি চাপত। যাই হোক এখন যা আছে, সেটাও ভালই। এটা নিয়ে আমি আপাতত আর বেশি কালক্ষেপণ করতে চাচ্ছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৪৬, ১১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
নাহিদ ভালো হয়েছে। এখন বেশ চকচকে লাগছে! তবে ছোট একটু তথ্য ঠিক করলে ভালো হয়: উইকিপিডিয়ার বাংলা সংস্করণটির যাত্রা শুরু হয় ২৭ জানুয়ারি ২০০৪ সালে হলেই ভালো হয়। ২৭শে জানুয়ারি ২০০৪ ভালো লাগছে না। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৮:৩০, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমি দৃঢ়ভাবে ২৭শে জানুয়ারির পক্ষে। ইংরেজির নকলে ১ জানুয়ারি, ৪ এপ্রিল, এগুলির আমি ঘোর বিরোধী। আমি ২১শে ফেব্রুয়ারি, ১লা মে, ১লা বৈশাখ এভাবে বাংলা রীতিতে ক্রমসংখ্যা অসংখ্য লেখায় পড়েছি এবং লিখতে ও বলতে শিখেছি। হঠাৎ করে মনে হয় গত বছর দশেক থেকে দেখছি এরকম অদ্ভূত কর্পোরেট মার্কিন ইংরেজিকে নকল করে করা তারিখের বাংলায় আবির্ভাব। আমার খুব জানার ইচ্ছা এটা কীভাবে হল? তারিখ ১লা, ২রা, ৩রা, ১৫ই, ২৫শে এগুলি বাংলা ভাষার শত শত বছরের লিখনরীতির ঐতিহ্যের একটা অংশ। এই ঐতিহ্য এক ধাক্কায় ২০০০-এর দশকে এসে বের করে দেওয়ার সাহস কোথা থেকে আসল সেটা আমার জানার খুব ইচ্ছা। এটা কি কর্পোরেট বাংলা, নব্য টেলিমিডিয়ার বাংলা? এখন এমন অবস্থা দাঁড়িয়েছে যে কারও কারও কাছে শত শত বছর ধরে চলা আগেরটাই শুনতে খারাপ লাগে। কী অদ্ভূত ব্যাপার! এরকম করে নিজের ভাষার ইতিহাস নিজেই ভুলে গেলে তো হবে না। কয়েকদিন পরে তো "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশ ফেব্রুয়ারি" (একুশে ফেব্রুয়ারির বদলে), "এক বৈশাখ" (পহেলা বৈশাখের বদলে) এভাবে গানের ও উৎসবের নাম পরিবর্তন করতে হবে। এটা কী ধরনের কথা? --অর্ণব (আলাপ | অবদান) ১৫:০০, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
আমরা এর পূর্বে খুব সম্ভবত আলোচনাসভাতেই এটা নিয়ে আলোচনা করেছিলাম যে, বাংলা তারিখ লেখার সময় ১লা, ১২ই, ২৭শে এরকম করে লিখবো কিন্তু এখন মনে পড়ছে না। পরে খুঁজে পেলে লিংক দিয়ে দেব। তবে নতুন প্রধান পাতাটি ১৫ তারিখ উইকিপিডিয়া দিবসে আজ রাত রাত ১২টার পর যুক্ত করে দেব। ছোটখাটো সংযোজন-বিয়োজন করতে হলে সেগুলো করতে পারবো পরে। আলোচনা আরও কয়েকদিন চলতে থাকুক।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩১, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive, NahidSultan, Zaheen, Aftabuzzaman, এবং Jayantanth:তথ্যকেন্দ্রর লিংককে প্রধান পাতাতে আনা উচিত, ইংলিশ উইকিপিডিয়ার আদলে। এটা করা উচিত নতুন ও পুরাতন সব ব্যবহারকারীদের সেটাতে দ্রুতভ্রমনের সুবিধা করে দিতে।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:১১, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
এরপূর্বেও আপনার এই প্রশ্নের উত্তর দিয়েছিলাম। একইভাবে আবারও আমার মত হলো সাহায্য:সূচী পাতাটি প্রধান পাতাতে যুক্ত রয়েছে সহায়িকা নামে সুতরাং সেখান থেকে ব্যবহারকারীরা যেকোন লিংকে যেতে পারবেন। সূচীতে সব লিংকই রয়েছে। আমার মতে, সহায়িকা, তথ্যকেন্দ্র, প্রশ্ন এরকম লিংক আলাদা আলাদা করে প্রধান পাতাতে দিলে নতুনদের বিভ্রান্ত হওয়ার সম্ভাবনাই বেশি। আমাদের কাছে এগুলোর ভিন্ন ভিন্ন মানে হলেও পাঠক বা নতুনদের কাছে সবগুলোর অর্থ একই। সুতরাং প্যারেন্ট পেইজ শুধু দিলেই চলে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:১৭, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:আমার ও অন্যদের অভিজ্ঞতা বলে যে অধিকাংশরা, বিশেষ করে নতুনরা অভিভাবক পৃষ্ঠাতে খুজতে যাবেনা ও তার ভ্রমনবারে আরো না। আগেরবার সংগ্রহশালাতে পাঠানোর ফলে বিষয়টি এখানে আনতে হচ্ছে। এই ব্যাপারে আমার রায় হচ্ছে প্রধান পাতাতে তথ্যকেন্দ্র আলাদা করে সংযোজনী করা হোক। এই ব্যাপারে নির্বাচনের আয়োজন করা যায় মতবিরোধ নিরসনে।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:২২, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
 করা হয়েছে নকশা প্রধান পাতাতে কার্যকর করা হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৭, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

কুমিল্লায় ফটোওয়াক

সবাইকে আগামী শনিবার ১৩ জানুয়ারি ২০১৮-তে কুমিল্লায় আয়োজিত ফটোওয়াকে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ। এটি সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত হবে। এর ফেসবুকের ইভেন্ট পাতা। কোনো প্রয়োজনে আমার সাথে (০১৯২১-৫৮৪৭৩৩) যোগাযোগ করতে পারেন। -মেরাজ (আলাপ) ০৮:৩৪, ১১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা সমস্যা

১ফেব্রুয়ারি - ২৫ফেব্রুয়ারি পর্যন্ত আামার এসএসসি পরীক্ষা চলবে। আর এমন সময় নিবন্ধ প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। তাই আমার পক্ষে সে সময় প্রতিযোগিতায় অংশ নেয়া কঠিন বিষয়। কিন্তু আমি উকিপিডিয়া ভালোবাসি ও প্রতিযোগিতায় অংশ নিতে চাই।আমি উল্লেখিত সময়ের পূর্বেই প্রতিযোগিতার জন্য নিবন্ধ জমা দিতে চাই।


স্টুডেন্ট হিসেবে এই বিষয়ে বিশেষ নজর দেয়ার অনুরোধ রইল। MD Abu Siyam (আলাপ) ১০:২৮, ১২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতাটি ১লা ফেব্রুয়ারি শুরু হয়ে ৩১শে মার্চ পর্যন্ত চলবে। তাই পরীক্ষার পরও অনেক সময় পাওয়া যাবে নিবন্ধ লেখার জন্য। কিন্তু পরিক্ষাটি নিবন্ধ প্রতিযোগিতার মতো বারবার আসবে না। তাই পরীক্ষার জন্য শুভকামনা জানাচ্ছি।--আবু সাঈদ (আলাপ) ১১:২৮, ১২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ।হ্যা,সময় থাকবে ঠিকই,কিন্তু সেক্ষেত্রে আমি বেশি নিবন্ধ তৈরি করতে পারব না।আর তাই যদি আগে থেকেই নিবন্ধ জমা দেওয়ার সুযোগ থাকত তাহলে সবচেয়ে ভালো হতো।--MD Abu Siyam (আলাপ) ১৩:৩৫, ১২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া দিবস উদযাপন ঢাকা, জানুয়ারি ২০১৮

২০০১ সালের ১৫ই জানুয়ারি মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণটি চালু হয়। দিনটিকে সারা পৃথিবীর উইকিপিডিয়ানরা ‘উইকিপিডিয়া দিবস’ হিসেবে উদযাপন করে থাকেন। বাংলাদেশে ‘উইকিমিডিয়া বাংলাদেশের’ উদ্যোগে ঢাকাতে কেক কেটে দিনটি উদযাপন করা হবে। যে কেউ এই উদযাপন আড্ডায় চলে আসতে পারেন।

--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০৮, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan:বাংলা উইকির যাত্রা শুরু হয় জানুযারি ২৭, ২০০৪ এ। সেক্ষেত্রে আমাদের বর্ষপূর্তি সে তারিখে হওয়ায় উদযাপনটি তখন করা উচিত কিনা, তা চিন্তা করে বলা হোক।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১২:২৩, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
চিন্তা করেই করা হয়েছে। দুইটা দুই সময়ে এবং দুইটা অনুষ্ঠানও দুই সময়ে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৪৮, ১৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Wikigraphists Bootcamp (2018 India)

Greetings,

It is being planned to organize Wikigraphists Bootcamp in India, please fill out the survey form to help the organizers. Your responses will help organizers understand what level of demand there is for the event (how many people in your community think it is important that the event happens). At the end of the day, the participants will turn out to have knowledge to create drawings, illustrations, diagrams, maps, graphs, bar charts etc. and get to know to how to tune the images to meet the QI and FP criteria. For more information and link to survey form, please visit Talk:Wikigraphists Bootcamp (2018 India). MediaWiki message delivery (আলাপ) ১২:৪৩, ১৫ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

bodhisattwa এর ধ্বংসপ্রবনতা

Gnome-edit-redo.svgBodhisattwa: একাধিক নিবন্ধকে ধ্বংস করে দিয়েছে কারন হিসাবে CSD:নি১ ব্যবহার করে, যা পুরোপুরি সাংঘর্ষিক উইকির উদ্দেশ্যের সাথে বিশেষ করে যখন উক্ত নিবন্ধগুলো ইংরেজি থেকে বাংলাতে অনুবাদ করা হচ্ছিলো এবং রেফারেন্সসমূহ আমদানি করা চলছিলো। বড় রকমের অনুচিত ছিলো আইসোাট্রপি এবং জিরকোনিয়াম এর মতো বিজ্ঞানভিত্তিক পাতাগুলো যেগুলো আমদানি ও অনুবাদে অতিরিক্ত শ্রম লাগে। পাতাগুলো ফিরিয়ে আনানোর বিবেচনাতে অ্যাডমিনদের দৃষ্টি আকর্ষন করছি। আমি আইসোট্রপির ফেরত আসা নিবন্ধকে বর্ধন করবো ও কাজ চলাকালিন টেমপ্রেট বা ছাচ স্থাপিত থাকবে নিবন্ধ পৃষ্ঠায় Gnome-edit-redo.svgAshiq Shawon, Aftabuzzaman, এবং NahidSultan:। - Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৩:১৭, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Mussharraf Hossen Shoikot, যে দুটি পাতার কথা উল্লেখ করেছেন তার প্রথমটি বাংলা উইকিপিডিয়াতে কখনো তৈরি করাই হয়নি এবং দ্বিতীয় যেটি মুছা হয়েছে সেটিতে আপনি কোন কাজই করেননি এবং দ্বিতীয় পাতাটি ২০১০ সালে তৈরি এবং মাত্র ৩/৪ শব্দের একটি লাইন ছিলো। সে যাইহোক, আপনি যদি পাতাগুলো নিয়ে কাজ করতে চান তাহলে দয়া করে করুন তবে এটাও মনে রাখুন বাংলা উইকিপিডিয়াতে আমরা মান সম্পন্ন নিবন্ধকেই বেশি গুরুত্ব প্রদান করি সুতরাং যখন নিবন্ধ তৈরি করবেন তখন কমপক্ষে দুই/তিন প্যারা লেখা যুক্ত করবেন (তাহলেই আর কেউ অপসারণ করবেন না) এবং আপনার সময় অনুসারে আস্তে আস্তে সমৃদ্ধ করবেন সমস্যা নেই। যেহেতু মান বাড়ানোর বর্তমানে আমাদের প্রধান লক্ষ্য সেহেতু বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ বাড়ার সাথে সাথে আমরা নির্দিষ্ট বিরতিতে এক/দু লাইনের ছোট নিবন্ধগুলো অপসারণ করে থাকি। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৩১, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:প্রথমটির বানান ভুল করেছিলাম, আইসোট্রপি এখন দেখুন এবং আমি ওগুলোকে কাজ কিসে করতে হবে তার তালিকাতে কিছুটা পিছনে রেখেছিলাম কারন ধ্বংসপ্রবনতা তাদের উপরে প্রভাব ফেলবে তা সবসময়ে নিশ্চিত না। ক্ষুদ্রাকৃতির নিবন্ধকে ক্ষুদ্রাকৃতির ছাচ ও কাজ চলছে এর ছাচ দিয়ে আটকে রাখাটা লক্ষ্যের সাথে বেশি সম্পর্কিত সমাধান এবং নিবন্ধগুলো ফেরত দরকার এটা দেখতে যে আগের ক্ষুদ্রাকৃতিতে কতদূর অনুবাদ হয়েছে, তার উপরে কাজ চালাবো, প্রথম থেকে শুরু না করে। নিবন্ধগুলো ফিরিয়ে আনুন। - Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৩:৩৫, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Mussharraf Hossen Shoikot, প্রশাসকগণ নিবন্ধ অপসারণ করার পূর্বে অনেক কিছু বিবেচনা করেন; বিনা কারণে কোনো নিবন্ধ অপসারণ করা হয় না। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে আমরা ১০/১৫ শব্দের বা ১/২ লাইনের নিবন্ধ রাখতে আগ্রহী নই। সংক্ষিপ্ত নিবন্ধ মুছে ফেলা সম্পর্কিত নির্দেশনা পূর্ব হতেই নীতিমালায় দেয়া আছে। কে কোন নিবন্ধ সংক্ষিপ্ত আকারের করলো এবং সেই সূত্রে আপনিও করবেন - এটি কোনো যুক্তির কথা হতে পারে না; উইকিতে আমরা গণতন্ত্র নয় - যুক্তি দিয়ে বিবেচনা করি। এবং আরেকটি বিষয়, প্রশাসকগণ কর্তৃক নিবন্ধ মুছে ফেলা ধ্বংসপ্রবণতা নয়। পরিশেষে আপনার প্রতি অনুরোধ রইলো, ইতিমধ্যে তৈরি করা নিবন্ধগুলোকে মানসম্মত অবয়ব দান করার পর নতুন নিবন্ধ শুরু করলে পাঠকের জন্য ভালো হয় এবং সর্বোপরি বাংলা উইকিপিডিয়ার জন্যও তা ভালো হয়। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৩:৫০, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
দুটি নিবন্ধই ফিরিয়ে আনা হয়েছে, এবার দয়া করে অনুবাদ করুন।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫২, ১৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বোধিদা দেখুক যদি এখনও দেখে ফেললো না। মাহির২৫৬ (আলাপ) ০৬:০৭, ১৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMussharraf Hossen Shoikot:, নিবন্ধগুলি বহুদিন ধরে এক দুই লাইনের ছিল বলে অপসারণ করা হয়েছিল। বাংলা উইকিপিডিয়াতে এই ধরণের নিবন্ধ ধীরে ধীরে সরিয়ে ফেলা হবে, সেটি অনেক আগেই সকলের আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই ধরণের অত্যন্ত সংক্ষিপ্ত এক দুই লাইনের নিবন্ধের বিষয় যতই গুরুত্বপূর্ণ হোক না কেন, এই ধরণের নিবন্ধ উইকিপিডিয়ার মান হ্রাস করে এবং পাঠককে দূরে সরিয়ে দেয়। আপনি কোন সংক্ষিপ্ত নিবন্ধে কাজ করতে চাইলে দয়া করে নিবন্ধের ওপর {{কাজ চলছে}} টেমপ্লেট যোগ করে কাজ করুন, তাহলেই প্রশাসকরা বুঝতে পারবেন যে এই নিবন্ধে আপনি কাজ করতে আগ্রহী এবং কেউই সেই নিবন্ধ অপসারণ করবেন না। কাজ হয়ে গেলে সেই টেমপ্লেট সরিয়ে দিন। ভালো থাকবেন। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৩:০০, ১৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
যে কোন নিবন্ধই হোক একেবারে ছোট, ১০-১৫ শব্দ বা ১/২ লাইনের নিবন্ধ শুরু করে কাজ চলছে টেমপ্লেটও না দেয়াটা ভালো। অন্তত ১/২ প্যারা করে প্রয়োজনে {{কাজ চলছে}} টেমপ্লেট যোগ করলে ভালো হয়। এতে করে বোঝা যায় সে উক্ত নিবন্ধটিতে কাজ চলছে। একেবারে ১/২ লাইন কিংবা ১০-১৫ শব্দ যোগ করে টেমপ্লেট লাগিয়ে কাজ দীর্ঘদিন নিবন্ধে কাজ না করলে বিষয়টা ভালো হয় না। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৮:২৬, ২৫ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

Wikigraphists Bootcamp Survey Reminder

Greetings,

As it has already been notified about Wikigraphists Bootcamp in India, for training related to creation drawings, illustrations, diagrams, maps, graphs, bar charts etc. and to tune the images to meet the QI and FP criteria, please fill the survey form linked from Talk:Wikigraphists Bootcamp (2018 India). It'll help the organizers to assess the needs of the community, and plan accordingly. Please ignore if already done. Krishna Chaitanya Velaga ০৩:০৩, ২১ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার ১৪ বছরে পদার্পন!

প্রিয় সবাই, আগামী ২৭শে জানুয়ারি (শনিবার) বাংলা উইকিপিডিয়া ১৩ বছর পূর্ণ করে ১৪তম বছরে পদার্পন করবে। এ উপলক্ষ্যে উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ঢাকার জাতীয় জাদুঘরে একটি উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলা উইকিমিডিয়ানদের এই উদযাপন অনুষ্ঠানে আমন্ত্রণ জানাচ্ছি। যারা অংশগ্রহণ করবেন দয়া করে নিবন্ধন করুন।

একইসাথে ২৭ তারিখ দিনব্যাপী বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সাইট নোটিশ দেওয়ার প্রস্তাব করছি। এছাড়া, উদযাপন অনুষ্ঠানে অংশগ্রহণের আহ্বান জানিয়ে রাত আজ ১২টার পর থেকে ২৫ তারিখ পর্যন্ত নজরতালিকা নোটিশ দেওয়ার চিন্তা করেছি যদি কারও আপত্তি না থাকে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৮, ২২ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আনন্দের সহিত প্রস্তাব সমর্থণ। -মেরাজ (আলাপ) ০৭:০০, ২৩ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
রাত ১২টার পর যে নোটিশটি আগামীকাল সারাদিন থাকবে সেটি এখানে তৈরি করেছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৭, ২৬ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

কবি মারুফুল ইসলাম বিষয়ক নিবন্ধ

আধুনিক কবি মারুফুল ইসলামকে বাংলা একাডেমি পুরস্কার দেয়া হয়েছে।[১] তার নামে উইকিপিডিয়ায় একটি নিবন্ধ ছিল। সেটি কি মুছে ফেলা হয়েছে? উদ্ধারের কী উপায়?- উইকিওয়াচ (আলাপ) ০৩:৪৩, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

তথ্যসূত্র

মারুফুল ইসলাম, উদ্ধার করা হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৩২, ২৮ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

বাংলা মাস

সুধী, উইকিপিডিয়ায় বাংলা বর্ষপঞ্জীর দিন সংক্রান্ত আলাদা আলাদা নিবন্ধ রয়েছে। কিন্তু বেশিরভাগেই কোন রকম তথ্য নেই - এক লাইনেই শেষ হয়ে গেছে। এই সকল নিবন্ধ থাকা বা না থাকা সমান। আমার মতে, শুধুমাত্র গুরুত্বপূর্ণ কয়েকটি দিন ছাড়া বাকি সকল দিন অপসারণ করা হোক। নিবন্ধের তালিকা {{বাংলা মাস}} এখানে পাবেন। ধন্যবাদ। বোধিসত্ত্ব (আলাপ) ১৯:১৯, ২৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

আমি আসলে একমত না। মাস ও দিনে নিবন্ধ সবগুলোই গুরুত্বপূর্ণ (যদিও তেমন লেখা নেই কিন্তু দিবস অনুসারে সেগুলো গুরুত্ববহন করে)। এছাড়া, বিভিন্ন বহিঃস্থ ওয়েবসাইটে দিনের লিংক করা থাকে যা থেকে প্রচুর ট্রাফিক জেনারেট হয়। সুতরাং অ্যানান্য ছোট নিবন্ধ না রাখার পক্ষে একমত হলেও এগুলোতে আমিিএকমত নই।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৪, ২৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Symbol oppose vote.svg বিরোধিতা আমি নিবন্ধগুলো রেখে দেওয়ার পক্ষপাতী। ধীরে ধীরে এগুলোতে কিছু কিছু করে তথ্য যোগ করা যেতে পারে। Pictogram voting comment.svg মন্তব্য এই প্রসঙ্গে আমার একটা ভিন্ন মন্তব্যও রয়েছে। বাংলাদেশের বাংলা বর্ষপঞ্জী ও ভারতের বাংলা বর্ষপঞ্জীর মধ্যে পার্থক্য আছে। যেমন ভারতে কোন কোন মাসে ৩২ দিন হয় যেটা বাংলাদেশে হয় না। কিন্তু বর্তমান নিবন্ধ তালিকাটি বাংলাদেশের বাংলা বর্ষপঞ্জী অনুসারে তৈরী। তাই ভারতের বাংলা বর্ষপঞ্জী অনুসারে একটি পৃথক তালিকা হওয়া উচিত বলে মনে করি। কল্যাণ সরকার (আলাপ) ১৯:৪৩, ২৪ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
রেখে দেয়া হোক। জাতীয় জীবনে তারিখ অনুযায়ী বঙ্গাব্দের ব্যবহার বেশ লক্ষ্যনীয়। বঙ্গাব্দের কোন তারিখ অনুযায়ী কি হয়েছে তা থাকতে অসুবিধা দেখি না। হ্যাঁ, নিবন্ধগুলি খালি ও তা সম্প্রসারণে মনযোগ দেয়া উচিত। আফতাব (আলাপ) ০১:৫২, ২৬ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Symbol oppose vote.svg বিরোধিতানিবন্ধ গুলি থাকুক এবং কল্যাণবাবু যে প্রস্তাব দিলেন সেটির উপর দৃষ্টি আকর্ষনের অনুরোধ রাখছি। বাংলা বর্ষপঞ্জীর যে পার্থক্যটি আছে সেটি উইকিপিডিয়ায় নথিবদ্ধ করা উচিত। পার্থ শক্তিশেল (আলাপ) ১৯:১৯, ২৯ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)
Symbol oppose vote oversat.svg জোরালো বিরোধিতা --মহামতি মাসুম (আলাপ) ০৭:১৬, ৩০ জানুয়ারি ২০১৮ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা

আমি আজ নিবন্ধ প্রতিযোগিতায় নাম নথিভুক্ত করে প্যারাবলোইড নিবন্ধটি তৈরির কাজে হাত দিয়েছি, যা এই প্রতিযোগিতায় সৃষ্টি করা যায় এমন নিবন্ধের তালিকায় উল্লিখিত ছিল। নিবন্ধ প্রতিযোগিতার নিয়ম মেনে সঠিক ভাবে নিবন্ধটি তৈরি করেছি কিনা সেটি আমায় একটু জানাবেন।

ধন্যবাদ। পার্থ (আলাপ) ০৮:২৫, ২ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

সুধী, এটি আলোচনাসভায় বলার মত বিষয় নয়, আপনাকে নিবন্ধ পুরোটা অনুবাদ করে জমা দিতে হবে পর্যালোচনার জন্য নির্দিষ্ট পাতায়। --~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০০, ২ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

১৯৭১-এর আগের "বাংলাদেশী চলচ্চিত্রের তালিকা"

আমার মনে হয় যে সব চলচ্চিত্রের তালিকাগুলো যেগুলা একটি ১৯৭১-এর আগের বছর বর্ণনা করে "পূর্ব পাকিস্তানী চলচ্চিত্রের তালিকা" নামে অথবা "ঢালিউড চলচ্চিত্রের তালিকা" নামে স্থানান্তর করা উচিত। এ রকম করে এসব পাতাগুলো স্থানান্তর হয়েছে। মাহির২৫৬ (আলাপ) ০৫:৩৭, ৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

সেটাই যুক্তিসংগত। "ঢালিউড চলচ্চিত্রের তালিকা" ইংরেজির মত করেই দেয়া যায়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৬, ৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan:  করা হয়েছে মাহির২৫৬ (আলাপ) ১৮:১৫, ৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

দুইজন প্রশাসকের প্রশাসক অধিকার বাতিল করার প্রস্তাব

বাংলা উইকিপিডিয়ার জন্য প্রশাসকদের নিষ্ক্রিয়তা নীতিমালা

জল সরবরাহ ও পানি সরবরাহ

উইকিপিডিয়ার একটি পুরনো সমস্যা নিয়ে বলতে চলেছি। জল ও পানি এই শব্দ নিয়ে বহু দিন থেকে উইকিতে সমস্যা। আমি ৫-০২-২০১৮ তারিখে জল সরবরাহ নামে একটি নিবন্ধ লিখেছিলাম নিবন্ধটি সম্পূর্ণ হয়েছিল না, তবে বেশ কিছু অংশ লেখা হয়েছিল। কিন্তু ১০-০২-২০১৮ তারিখে একজন পানি সরবরাহ নামে নিবন্ধ লেখেন। পানি সরবরাহ নিবন্ধটি অনেকটাই লেখা হয়েছে। এর মধ্যে একটি আকর্ষনিয় বিষয় হল আমি জল সরবরাহ নিবন্ধটি উইকিডাটায় ভাষা গুলির মধ্যে যে অন্তসংযোগ করেছিলাম (৫-০২-২০১৮) তা ১১-০২-২০১৮ তারিখে পরিবর্তন করা হয় এবং সেখানে পানি সরবরাহ নিবন্ধ যোগ করা হয়। এই পরিবর্তনের সময় নিবন্ধ দুটি একই সাইজের অর্থাৎ জল সরবরাহ নিবন্ধ থেকে কপি করা হয়েছে। ভাষা সংযোগটি একাউন্ট লগআউট করে করা হয়েছে। বর্তমানে পানি সরবরাহ নিবন্ধটি নিবন্ধ প্রগিযোগিতায় জমা করা হয়েছে। ফলে প্রশাসন কি পদক্ষেপ নেয় তার অপেক্ষায় রয়েছি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৮:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

এখানে দেখুন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩৬, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

একুশে বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০১৮

প্রিয় সবাই,
প্রতি বছরের ন্যায় এবারও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ানরা দেশের কয়েকটি স্থানে জড়ো হবেন এবং ব্যানার নিয়ে উন্মুক্ত স্থানে দাঁড়িয়ে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধির আহ্বান জানাবেন। এখন পর্যন্ত নিশ্চিত হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, সিলেট, কুমিল্লা এবং খুলনার উইকিপিডিয়ানরা একত্র হবেন। আপনাদের সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। স্থান, সময় ও যোগাযোগের মাধ্যমের জন্য নিচের ফেইসবুক ইভেন্ট পাতা দেখুন।

ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩২, ১৬ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

একুশে শুভেচ্ছা

যাঁরা ভাষার জন্য লড়েছেন এবং প্রান দিয়েছেন, তা পৃথিবীর যে প্রান্তেই হোক, তাঁদের সকলকে শ্রদ্ধা জানিয়ে, বাংলা তথা সকল উইকিপিডিয়া গোষ্ঠিকে জানাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা। জানিনা এটা এখানে লেখা ঠিক হচ্ছে কি না, প্রাশাসকরা যদি মনে করেন আমি কোন উকিপিডিয়া বিধি লঙ্ঘন করছি, তবে তাঁরা এটি অপসারণ করতে পারেন। ধন্যবাদ। --- তনয় ০৬:০৯, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

International Mother Langage Day and Open Data Day Wikidata Edit-a-thon

Wikidata-logo-v3.png
Please translate the message to your language, if applicable

Hello,
We are happy to inform you that a national level Wikidata editing campaign "IMLD-ODD 2018 Wikidata India Edit-a-thon" on content related to India is being organized from from 21 February 2018 to 3 March 2018. This edit-a-thon marks International Mother Language Day and Open Data Day.

Please learn more about this event: here.
Please consider participating in the event, by joining here.
You may get a list of suggested items to work on here.

Please let us know if you have question. -- Titodutta using MediaWiki message delivery (আলাপ) ০৭:১২, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

(প্রশাসকদের উদ্দেশ্যে) বাংলা উইকিপিডিয়ার তরফ থেকে আপনারা এইখানে গিয়ে এই কার্যক্রমকে অনুমোদন দিতে পারেন। তনয় ১৬:৩৭, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:নিবন্ধের সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা

উইকিপিডিয়া:নিবন্ধের সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা করেছি। দেখতে পারেন। --আফতাব (আলাপ) ০০:০৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়াতে নতুন একটি বিষয় চালু করার আবেদন।

বিভিন্ন ব্লগ পড়ার পর নীচে মন্তব্য করার সুযোগ থাকে।লেখাটা কেমন লাগলো,কোন বিষয় ভালো লাগলো বা খারাপ লাগলো কিংবা লেখার সীমাবদ্ধতা ইত্যাদি সম্পর্কে মত প্রকাশের সুযোগ থাকে।যদিও উইকিপিডিয়া কোনো ব্লগ নয়,তবুও আমার মনে হয় উইকিপিডিয়াতে পাঠকদের মন্তব্য করার সুযোগ করে দেওয়া উচিত।কোনো তথ্য ভুল আছে কি না, লেখার ধরণ কেমন লাগলো, আরো কোনো তথ্য যোগ করা উচিত কি না ইত্যাদি অনেক বিষয় সম্পর্কে সাধারণ পাঠকরা তাদের মতামত প্রকাশ করতে পারবেন।এই বিষয়টি নিয়ে প্রশাসকদের চিন্তা ভাবনা করার জন্য অনুরোধ করছি। — MDReyazWiKi (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgMDReyazWiKi: প্রতিটি পাতার জন্য উইকিপিডিয়ায় এমন বিষয় চালু আছে এবং তাঁকে "আলাপ পাতা" বলা হয়। আপনি নিবন্ধের "আলোচনা" ট্যাবে ক্লিক করে তথ্য ভুল আছে কি না, লেখার ধরণ কেমন লাগলো, আরো কোনো তথ্য যোগ করা উচিত কি না ইত্যাদি জানাতে পারেন। --আফতাব (আলাপ) ১৪:৫১, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ব্লগের মত উইকি নিবন্ধের নিচে মন্তব্য রাখার সুযোগ নেই। তবে কোন নিবন্ধ পড়ার পরে কেউ যদি সেই নিবন্ধ সম্পর্কে মতামত, আলোচনা ইত্যাদি নিবন্ধের আলাপ পাতায় রাখতে পারবেন। ফেরদৌস • ১৪:৫৫, ২৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:উইকিগ্যাপ এডিটাথন ২০১৮

প্রিয় সবাই, বিশ্বব্যাপী উইকিমিডিয়া সম্প্রদায় ও সুইডিশ দূতাবাস যৌথভাবে নারী দিবসে উইকিপিডিয়ার নারী বিষয়ক নিবন্ধসমূহ সমৃদ্ধ করার জন্য ৮ই মার্চ এডিটাথনের আয়োজন করছে। বাংলা উইকিপিডিয়াতেও ঢাকার সুইডিশ দূতাবাস ও উইকিমিডিয়া বাংলাদেশের যৌথ উদ্যোগে এই এডিটাথনটি আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুইডিশ দূতাবাসের সামাজিক যোগাযোগ সাইট থেকেও বাংলা উইকিপিডিয়ার এই এডিটাথন সম্পর্কে পোস্ট করা হবে। এডিটাথনে অংশ নিতে বাংলা উইকিপিডিয়ার সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। এছাড়া, শুধুমাত্র ৮ই মার্চে ২৪ ঘন্টার জন্য এডিটাথন সম্পর্কে সাইটনোটিশ দিতে চাচ্ছি। এডিটাথন বা এ সংশ্লিষ্ট বিষয়ে কোন মতামত থাকলে আপনাকে স্বাগতম। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২৭, ১ মার্চ ২০১৮ (ইউটিসি)

১০০০ অক্ষরের সম্পাদনা সারাংশ যোগের সুবিধা যোগ

সুধী, সম্প্রতি মিডিয়াউইকিতে ১০০০ অক্ষরের সম্পাদনা সারাংশ যোগের সুবিধা যোগ করা হয়েছে, বাইটের হিসেবে যা ৩,০০০ বাইট। বাংলা উইকির জন্য যা আগে ছিল মাত্র ৯৩টি অক্ষর (২৫৫ বাইট), ফলে তখন সম্পাদনা সারাংশ ঠিকমত দেয়া যেত না। ১০০০ অক্ষরের পরে এখন সম্পাদনা সারাংশ ঠিকমত দেয় যাবে। পরীক্ষামূলক হিসেবে পাতার ইতিহাসে যেয়ে আমার এই সম্পাদনার সারাংশ দেখেন। ধন্যবাদ। --আফতাব (আলাপ) ১৬:৪১, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

এটি খুবই ভালো হয়েছে। বিশেষ করে রোলব্যাক করার সময় বিভিন্ন মন্তব্য সারাংশতে দিলে আগে খুবই অসুবিধা হতো। এখন সেটি দূর হলো :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪২, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)
অনেক অনেক ধন্যবাদ !! এর ফলে এখন সারাংশ লিখতে অনেক সুবিধা হবে। ধন্যবাদ। --শাহিদুল হাসান রোমান (আলাপ) ১৭:০৯, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

Editing News #1—2018

২০:৫৬, ২ মার্চ ২০১৮ (ইউটিসি)

ইংরেজি বই বা রচনা বা নিবন্ধের নাম সংক্রান্ত

যদি কোন নিবন্ধ লিখতে/অনুবাদ করতে গিয়ে কোন ইংরেজি (বা অন্য কোন ভাষার) বই বা রচনার নাম লিখি, তাহলে সেই নামটা কি রোমান লিপিতে লিখতে পারি, না কি বাংলা লিপিতেই লিখতে হবে? আর যদি বাংলা লিপিতে লিখতে হয়, সেই নামটা কি অনুবাদ করে লিখব না বাংলা লিপিতে উচ্চারণ করে লিখব?

বিশেষত নিচের উদাহরণগুলো কীভাবে লিখব:

  1. "One Language for the World" (বইয়ের নাম, মারিও পেই-এর লেখা)
  2. "Proposed Guidelines for the Design of an Optimal International Auxiliary Language" (রিচার্ড হ্যারিসন-এর লেখা একটা ব্লগ পোস্ট)
  3. "The function of an international auxiliary language" (এডওয়ার্ড সাপির-এর কোন একটা পত্রিকায় লেখা একটা প্রবন্ধ)

যদি এই বিষয় কোন আলোচনা আগেই হয়ে গিয়ে থাকে বা উইকিপিডিয়াতে এই বিষয় কিছু লেখা থাকে, তাহলে আমাকে লিঙ্কটা দিলেও হবে। ধন্যবাদান্তে, তনয় ১০:২৮, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanay barisha: বইটি অনূদিত বাংলা নাম থাকলে বাংলা নাম দিন। উদা: কালো সোনার দেশে যার মূল নাম ছিল Tintin au pays de l'or noir। বাংলা অনূদিত নাম না থাকলে মূল নাম দিন। মূল নাম লিখলে বাংলা উচ্চারণে মূল নাম লিখুন। --আফতাব (আলাপ) ১৬:১৮, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: ধন্যবাদ। তনয় ১৮:১৮, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)
আপনার উত্তরের সূত্র ধরে একটা প্রশ্ন করতে চাই। "The"-এর উচ্চারণ কী ভাবে লিখব? স্বরধ্বনির আগে "দি" না "দী"? আর ব‍্যঞ্জনধ্বনির আগে "দা" না "দ‍্য" নাকি অন‍্যকিছু? তনয় ১৮:৪৩, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTanay barisha: যদিও বিভিন্ন উচ্চারণ দিয়ে 'the' বলি, আমি সব সময় 'দ্য' লিখি। মাহির২৫৬ (আলাপ) ১৯:০২, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTanay barisha: উইকিপিডিয়া:বাংলা ভাষায় ইংরেজি শব্দের প্রতিবর্ণীকরণ#The দেখুন। --আফতাব (আলাপ) ১৯:২৪, ৮ মার্চ ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman:Gnome-edit-redo.svgMahir256: ধন্যবাদ। তনয় ১১:২৫, ৯ মার্চ ২০১৮ (ইউটিসি)

ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন

বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষক নীতিমালা অনুসারে, অধিকারটির জন্য আবেদন আলোচনাসভায় নোটিশ দিয়ে জানাতে হয়। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় একটি উন্মুক্ত আবেদন রয়েছে। দয়া করে মতামত দিন ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:২৯, ১৭ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

প্রশাসক অধিকার: Wikitanvir

আমি সম্প্রদায়কে অবহিত করছি যে, নিষ্ক্রিয়তার কারণে আমার প্রশাসক অধিকার ঝুঁকির মুখে থাকলেও আমি ভবিষ্যতে সক্রিয় হওয়ার ব্যাপারে আশাবাদী তাই আমার অধিকারটি রাখতে ইচ্ছুক। — তানভির • ০৯:৫৯, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

প্রশাসক অধিকার: Intakhab

পেশাগত ব্যস্ততার কারণে বর্তমানে অধিক সময় দেওয়া সম্ভব হচ্ছে না। তবে ভবিষ্যতে অধিকারটি সক্রিয়ভাবে ব্যবহারের ইচ্ছা রাখি। তাই অধিকার বহাল রাখতে ইচ্ছুক। --Intakhab (আলাপ) ১৬:৫৯, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

প্রশাসক অধিকার - Ragib

আমি আমার প্রশাসক অধিকার রক্ষা করতে ইচ্ছুক। আসন্ন দিনগুলোতে নিয়মিতভাবে প্রশাসক কার্যক্রম এবং সম্পাদনায় অংশ নেয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ১৯:০৯, ১০ মার্চ ২০১৮ (ইউটিসি)

প্রশাসক অধিকার - nasirkhan

সম্প্রতি সময়ে ব্যক্তিত কারণে উইকিতে কম সময় দেয়া হচ্ছে। ভবিষ্যতে নিয়মিত প্রশাসক কার্যক্রমসহ নিয়মিত সম্পাদনার জন্য প্রশাসক অধিকার সংরক্ষন করতে চাই। -- নাসির খান সৈকতআলাপ • ০৫:৪১, ১১ মার্চ ২০১৮ (ইউটিসি)

প্রশাসক অধিকার - বেলায়েত

আমার প্রশাসক অধিকার রাখতে চাই। আশা করি সামনের দিনগুলোতে অবদান রাখতে পারবো।-বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩০, ১২ মার্চ ২০১৮ (ইউটিসি)

Galicia 15 - 15 Challenge

Mapa de Galiza con bandeira.svg

Wikipedia:Galicia 15 - 15 Challenge is a public writing competition which will improve improve and translate this list of 15 really important articles into as many languages as possible. Everybody can help in any language to collaborate on writing and/or translating articles related to Galicia. To participate you just need to sign up here. Thank you very much.--Breogan2008 (আলাপ) ১৩:৪৫, ১২ মার্চ ২০১৮ (ইউটিসি)

উইকিসংকলনের সচেতনতা ভিডিও

সুধী, বাঙালি বইপ্রেমী ও নেটিজেনদের মধ্যে বাংলা উইকিসংকলন সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি করার জন্য একটি স্বল্প দৈর্ঘ্যের ডকুমেন্টরী ভিডিও তইরি করার চিন্তাভাবনা করছি। এই প্রসঙ্গে মেটায় একটি র‍্যাপিড গ্র্যান্টের আবেদন করেছি। সেখানে সকলের সুচিন্তিত মতামত ও সমর্থন কাম্য। - বোধিসত্ত্ব (আলাপ) ০৭:২৫, ১৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

নিবন্ধপ্রতি সম্পাদনা অনুযায়ী বাংলা উইকিপিডিয়ার অবস্থান

নিবন্ধপ্রতি সম্পাদনার সংখ্যা কোনও উইকিপিডিয়ার ব্যবহারকারীদের সক্রিয়তার হার ও নিবন্ধের মানের পরিচায়ক। ইংরেজি উইকি এক্ষেত্রে শীর্ষে আছে। স্বাভাবিক, কেননা ভাষা নির্বিশেষে সবাই ইংরেজি উইকিতে অবদান রাখেন, ইংরেজি বহু লোকের ২য় ভাষা হবার সুবাদে। কিন্তু বাংলা উইকির অবস্থান কোথায়? মেটার এই তালিকা অনুযায়ী ৫০ হাজারের বেশি নিবন্ধবিশিষ্ট উইকিপিডিয়াগুলির মধ্যে বাংলা উইকিপিডিয়ার অবস্থান সমগ্র বিশ্বে ১৩তম এবং এশিয়ার উইকিপিডিয়াগুলির মধ্যে ৩য় (জাপানি ও থাই উইকির পরেই)। অর্থাৎ বাংলা উইকির নিবন্ধগুলিতে ব্যবহারকারীদের অবদানের হার সংখ্যাগরিষ্ঠ উইকির চেয়ে বেশি। স্বাভাবিকভাবেই এই মানদণ্ড অনুযায়ী বাংলা উইকির গড় নিবন্ধের মানও তুলনামূলকভাবে অনেক বেশি (অন্য সব মানদণ্ড উপেক্ষা করলে)। এটা একটা অসাধারণ অর্জন, গর্বের ব্যাপার, অত্যন্ত উৎসাহব্যঞ্জক। সেরা দশে ঢুকতে গড়ে নিবন্ধপ্রতি সম্পাদনাসংখ্যা আরও ১০টি বাড়াতে হবে। আমাদের লক্ষ্য হওয়া উচিত অন্ধের মত নিবন্ধসংখ্যা বৃদ্ধি নয়, বরং যথাযথভাবে সম্পাদিত উৎকৃষ্ট মানের নিবন্ধের সংখ্যা বৃদ্ধি। সে লক্ষ্যের কথা চিন্তা করলে বাংলা উইকি বিশ্বের প্রথম সারির উইকিপিডিয়াগুলির একটি। আমার পক্ষ থেকে বাংলা উইকির সবাইকে অভিনন্দন। আপনাদের সম্পাদনার সংখ্যা উত্তরোত্তর বাড়ুক, ইতিমধ্যে সৃষ্ট নিবন্ধগুলির মান উন্নততর হোক, এই শুভকামনা রাখছি। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৫১, ২৩ মার্চ ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgZaheen: "আমাদের লক্ষ্য হওয়া উচিত অন্ধের মত নিবন্ধসংখ্যা বৃদ্ধি নয়, বরং যথাযথভাবে সম্পাদিত উৎকৃষ্ট মানের নিবন্ধের সংখ্যা বৃদ্ধি।" → Symbol support vote.svg সমর্থন (শুধু লাল কে নীল করলেই হবে না।) — Tanay barisha (আলাপঅবদান) ০৫:০৯, ২৫ মার্চ ২০১৮‎ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
Symbol support vote.svg সমর্থন (Gnome-edit-redo.svgTanay barisha: দয়া করে যখন আলাপ করবেন বা উত্তর দিবেন স্বাক্ষর লিখেন; "~~~~" লিখলে স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর আসবে।) মাহির২৫৬ (আলাপ) ০৬:০০, ২৫ মার্চ ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMahir256: আমি সাধারণত মন্তব্যে স্বাক্ষর করেই থাকি, যেমন এটায় করছি। :-D --- তনয় (আলাপ) ০৭:৫৪, ২৫ মার্চ ২০১৮ (ইউটিসি)

দারুণ একটি তথ্য জানানোর জন্য অনেক ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১০:৫৭, ২৮ মার্চ ২০১৮ (ইউটিসি)

বিষয়টা জানানোর জন্য অর্ণব ভাইকে ধন্যবাদ। নিবন্ধের সংখ্যার চাইতে তথ্যের গুণগত মান বৃদ্ধিতে প্রচেষ্টা চালানো উচিত।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৭:৫০, ১০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

উইকি লাভস বাটারফ্লাই- উত্তর পূর্ব ভারত

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগন,

আপনাদের সকলকে অবগত করছি যে, আমরা উইকি লাভস বাটারফ্লাই পর্ব-২ প্রকল্পটি সমাপ্তির পথে সাফল্যের সাথে এগিয়ে চলেছি এবং মধ্যবর্তী রিপোর্ট এখানে জমা দিয়েছি। আনন্দের সাথে এই বিষয়ে জানাচ্ছি যে, পয়লা মে মাস, ২০১৮ থেকে আমরা উইকি লাভস বাটারফ্লাই- উত্তর পূর্ব ভারত নামক প্রকল্পের সূচনা করছি এবং এই বিষয়ে একটি র‍্যাপিড গ্রান্ট এর আবেদন করেছি। স্পিসিসের উপর কাজ নিয়ে এই এখানে প্রকল্পটির বিষয়ে আপনাদের সকলের সহযোগিতা এবং গুরুত্বপূর্ন মতামত আমাদের প্রয়োজন। তাই নিঃসংইকোচে এবং স্বচ্ছ মনে আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। এই প্রকল্পের বিষয়ে আগ্রহী উইকিপিডিয়ানদের আহ্বান জানাচ্ছি, নিবন্ধ লেখায় আমাদের সহযোগীতার হাত বাড়াতে। --ধন্যবাদান্তে Atudu (আলাপ) ১২:০৬, ২৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

ঢাকায় উইকিপিডিয়ানদের আড্ডা

প্রিয় সবাই, ঢাকায় উইকিপিডিয়ানদের নিয়মিত আড্ডার অংশ হিসেবে আমরা আগামীকাল শুক্রবার ৬ই এপ্রিল বিকাল ৪টা থেকে ৬টা পর্যন্ত কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সামনে আড্ডা দেব। আড্ডায় বাংলাদেশের চলমান উইকিমিডিয়ার বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হবে। বিশেষ করে উইকিমিডিয়ার ভ্রমণ বিষয়ক সাইট উইকিভ্রমণ প্রকল্প বাংলাতে চালু করার জন্য জোড় প্রচেষ্টা চলছে, সে বিষয় নিয়েও আলোচনা হবে। নতুন ও পুরাতন সবাইকে আমন্ত্রণ :)

বাংলাদেশের সামরিক বাহিনী/বাংলাদেশ সশস্ত্র বাহিনী?

আলাপ:বাংলাদেশের_সামরিক_বাহিনী#নাম_পরিবর্তন --আফতাব (আলাপ) ২০:০৬, ২৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

Authority control-এর বাংলা

en:Template:Authority control এই টেমপ্লেটির বাংলা করা হয়েছিল প্রথমে টেমপ্লেট:কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ পরে টেমপ্লেট:কর্তৃত্ব নিয়ন্ত্রণ। যেহেতু এটি ২ হাজার নিবন্ধে ব্যবহৃত। আমার প্রশ্ন হল কোনটি ব্যবহার করা যথাযথ, কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ/কর্তৃত্ব নিয়ন্ত্রণ? নাকি এটা কোন ব্যাপার না, একই বিষয়, দুটির একটি করলেই হয়? --আফতাব (আলাপ) ২১:২৯, ২৩ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

যে-কোন একটি হলেও কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ (সংস্থা) সুন্দর ও যথোপযুক্ত; অন্যদিকে কর্তৃত্ব নিয়ন্ত্রণ ব্যক্তিকেন্দ্রিকতার দিকে ঝুঁকে পড়েছে বলে মনে হয়! - Suvray (আলাপ) ১৬:১৮, ২৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ ব্যবহার করার পক্ষে। আমারও কর্তৃত্ব শব্দটাতে ব্যক্তিকেন্দ্রিকতার আভাস আছে বলে মনে হচ্ছে। — অংকন (আলাপ) ১৮:২৮, ২৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
কর্তৃপক্ষ নিয়ন্ত্রণ ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০১, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
 করা হয়েছে ~মহীন (আলাপ) ০৩:৩২, ৬ জুন ২০১৮ (ইউটিসি)

Time to bring embedded maps (‘mapframe’) to most Wikipedias

CKoerner (WMF) (talk) ২১:৩৮, ২৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

শুরু হচ্ছে আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা ‘উইকি লাভস আর্থ ২০১৮’

প্রতি বছরের মত এবারও ১লা মে থেকে শুরু হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের প্রাকৃতিক সংরক্ষিত অঞ্চলসমূহ নিয়ে উইকিপিডিয়ার ছবি প্রতিযোগিতা “উইকি লাভস আর্থ”। বাংলাদেশ থেকে আমরা এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় দ্বিতীয়বারের মত অংশ নিচ্ছি। ২০১৭ সালে আমরা প্রথমবারের মত অংশ নিয়েই লাউয়াছড়া জাতীয় উদ্যানের পল্লব কবিরের তোলা একটি ছবি ৩৬টি দেশের ১ লক্ষ ৩১ হাজার ছবির সাথে প্রতিযোগিতা করে ১১তম স্থান দখল করেছিলো। আশা করছি এবার আরও ভালো কিছু হবে।

প্রতিযোগিতাটি ১লা মে থেকে শুরু হয়ে চলবে ৩১শে মে পর্যন্ত। বাংলাদেশের কোন কোন স্থানের ছবি দেওয়া যাবে এবং প্রতিযোগিতায় অংশগ্রহণনের জন্য বিস্তারিত পাবেন এখানে: এখানে। এছাড়া গত বছর আন্তর্জাতিকভাবে বিজয়ী ও স্থানীয়ভাবে বিজয়ী ছবিসমূহ দেখতে পারেন এই লিংকে: ২০১৭-এর বিজয়ী। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫৯, ৩০ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

চলচ্চিত্র বিষয়শ্রেণী নিয়ে সমস্যা

ইংরেজি উইকিতে চলচ্চিত্র নিয়ে দুই রকম বিষয়শ্রেণী আছে: Category:Hungarian films, Category:Cinema of Hungary

Category:Hungarian films যদি "বিষয়শ্রেণী:হাঙ্গেরীয় চলচ্চিত্র" হয়, তবে Category:Cinema of Hungary তো মনে হয় "বিষয়শ্রেণী:হাঙ্গেরির চলচ্চিত্রশিল্প" বা এই জাতীয় কিছু হবে? (cinema-এর সংজ্ঞা দেখুন)

(কিন্তু বাংলা উইকিতে বর্তমানে Category:Cinema of Hungary-এর অনুবাদ হিসেবে "বিষয়শ্রেণী:হাঙ্গেরির চলচ্চিত্র" ব্যবহার হচ্ছে যা মনে হয় সঠিক না, "Category:Cinema by country" আর "Category:Films by country" অনুবাদ করে যোগ করতে গেলে প্যাঁচ লাগে তখন ) --আফতাব (আলাপ) ২৩:৫০, ৪ মার্চ ২০১৮ (ইউটিসি)

ইংরেজি উইকিতে Cinema দিয়ে চলচ্চিত্র শিল্প বুঝাচ্ছে, যেমন "Cinema of Bangladesh is the Bengali language film industry based in Dhaka, Bangladesh"। কিন্তু এতে আরেকটা প্রশ্ন থেকে যায়, সেটা হল "Category:Film industry"-এর বাংলা কি হবে?--ওয়াকিম (আলাপ) ২১:০৮, ৫ মার্চ ২০১৮ (ইউটিসি)
বাংলাদেশীদের মুখে ফিল্ম এবং সিনেমা এর বাংলা হিসেবে বলতে শুনেছি চলচ্চিত্র, ছিনেমা, ছায়াছবি, আর গ্রামীণ প্রেক্ষাপটে বলতে শুনেছি ছবি, বই ইত্যাদি। প্রতিটি প্রতিশব্দের জন্যে আলাদা বিষয়শ্রেণী করার প্রয়োজন দেখিনা। বাংলা উইকির জন্যে যদি দুটি ক্যাটাগরি নির্ধারণ করা হয় (বাংলাদেশী চলচ্চিত্র, বাংলাদেশী চলচ্চিত্র শিল্প) তাহলে বিতর্ক কিছুটা হলেও লঘু হবে বলে মনে হচ্ছে। ফেরদৌস • ০১:১৫, ৬ মার্চ ২০১৮ (ইউটিসি)
এই আলোচনা মূলত চলচ্চিত্র শব্দের প্রতিশব্দ বা রূপভেদ নিয়ে নয়, Cinema কে চলচ্চিত্র শিল্প হিসেবে অনুবাদ করা যাবে কিনা তা নিয়ে। ইংরেজি উইকি অনুসারে Cinema দিয়ে স্পষ্টতই 'চলচ্চিত্র শিল্প' বুঝাচ্ছে, কিন্তু আবার "Category:Cinema" কে "Category:Film"-এ পুনর্নির্দেশ করা হয়েছে। সেখানে আমার প্রশ্ন ছিল "Category:Cinema" ও "Category:Film industry" দুটো বিষয়শ্রেণীকেই "বিষয়শ্রেণী:চলচ্চিত্র শিল্প" লিখবো কিনা। যেমন - "Category:Cinema by country" কে "বিষয়শ্রেণী:দেশ অনুযায়ী চলচ্চিত্র শিল্প" বা "Category:Cinema of India"-এর অনুবাদ হিসেবে "বিষয়শ্রেণী:ভারতীয় চলচ্চিত্র শিল্প" করা হবে কিনা, কারণে ভারতে একাধিক ভাষার (হিন্দি, তামিল, তেলেগু, মালায়লাম...) চলচ্চিত্র নির্মিত হয়। আবার এটা করা হলে মূল নিবন্ধগুলোও সরানো প্রয়োজন, অর্থাৎ বাংলাদেশের চলচ্চিত্র নামে যে নিবন্ধ রয়েছে, তাকে 'বাংলাদেশের চলচ্চিত্র শিল্প' করতে হবে এবং এই ধরনের সকল নিবন্ধই নতুন নামে স্থানান্তর করতে হবে।--ওয়াকিম (আলাপ) ১৩:২২, ৭ মার্চ ২০১৮ (ইউটিসি)

রাজনৈতিক দলের নাম মানেই ইংরেজি নাম?

আমি লক্ষ্য করেছি, আমরা রাজনৈতিক দলের নাম লিখলে তা অধিকাংশ সময় ইংরেজিতে লিখি। রাজনৈতিক দলের নাম মানেই ধরে নিচ্ছি তা ইংরেজি নাম। কিন্তু এমন অনেক দেশ আছে যাদের জাতীয় ভাষাও ইংরেজি না, অফিস আদালতের কোথাও ইংরেজি ব্যবহার করা হয় না। দেশগুলির রাজনৈতিক দলের নামও ইংরেজি না। তাই আমি উইকিপিডিয়ার নিয়ম অনুসারে, হয় রাজনৈতিক দলের মূল নাম না হয় অনূদিত নাম রাখার অনুরোধ করছি। (লক্ষ্য করুন, এটি বাংলায় প্রচলিত হয়ে যাওয়া ইংরেজি নামের রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য নয়, দলটি যেকোন দেশের রাজনৈতিক দল হোক না কেন।) --আফতাব (আলাপ) ১৫:৫৪, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgZaheen: এখানে থাকা অ-ইংরেজি ভাষী দেশগুলির ও যেগুলির ইংরেজি নাম বাংলায় প্রচলিত নয় এমন রাজনৈতিক দলের নামগুলি হয় মূল নামে নাহয় অনূদিত নামে নিতে আপনার সাহায্য চাচ্ছি। --আফতাব (আলাপ) ১৫:৫৪, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)
রাজনৈতিক দল যে নাম ব্যবহার করে সেই নাম ব্যবহার করাই আমার মতে যুক্তিসংগত। অ-ইংরেজ নামের কোন রাজনৈতিক দল যদি স্থানীয় ভাষা ব্যবহার করে সেক্ষেত্রে উক্ত স্থানীয় ভাষা যদি বাংলাতে খুবই অপ্রচলিত হয় তাহলে প্রচলিত নাম ব্যবহার করা যেতে পারে অন্যথায় মূল নামেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৬, ৩১ মার্চ ২০১৮ (ইউটিসি)
আমিও মূল স্থানীয় নামে রাখার পক্ষপাতী। দরকার হলে স্থানীয় ভাষার নাম বাংলায় প্রতিবর্ণীকরণ করে দেব। তবে বাংলাভাষী পাঠকের বোঝার সুবিধার্থে স্থানীয় নামের বাংলা অনুবাদও প্রথম লাইনেই পাশাপাশি রাখা প্রয়োজন। এখন একটু ব্যস্ত, তাই কাজটা ধরছি না। মাথাতে থাকল। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:০০, ১ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নাম রাখাটাই যথার্থ। — অংকন (আলাপ) ১৭:১৮, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নামের পক্ষে। ‍‍‍‍‍— তানভির • ১৭:৩৭, ৪ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
মূল নাম রাখার পক্ষপাতী । — মহামতি মাসুম (আলাপ) ১৭:০৯, ৭ জুলাই ২০১৮ (ইউটিসি)

এখনও বিষয়শ্রেণী যুক্ত করা দরকার

Gnome-edit-redo.svgAftabuzzaman, Ashiq Shawon, Suvray, NahidSultan, Moheen Reeyad, Ferdous, Ibrahim Husain Meraj, এবং Hasive: এই তালিকা বহু মাস আগে বানালাম তা করে দেখাতে চাইলাম যে এত রকম সদৃশ বিষয়শ্রেণী রয়ে গেছে এই উইকিপিডিয়ায়। আমি এখনও উইকিউপাত্তে বিষয়শ্রেণীকে একত্রীকরণ করতেছি কিন্তু এ দ্বিত্ব দেখে সমস্যা হয় থাকে ও সম্পূর্ণ একত্রীকরণ হতে পারে না। দয়া করে প্রত্যেক যুগলের মধ্যে একটা বিষয়শ্রেণীকে অপসারণ করেন ও তার পাতাদেরকে আর একটায় যোগ দিন। যখন আরো যুগল পাই আমার কাজের মধ্যে এই তালিকা আরো বড় হতে পারে। শুধুমাত্র যখন সব সমাধান করা হয়েছে তখনই এই অনুচ্ছেদ সংগ্রহশালায় দিবেন। মাহির২৫৬ (আলাপ) ০৪:০২, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)

মতামত

হুমম, বিষয়টা সমাধান হওয়া জরুরী। আমি একটা নিশ্চিত করতে পারি: বিষয়শ্রেণী:ফ্রি সফটওয়্যারবিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার। ফ্রি সফটওয়্যার আর মুক্ত সফটওয়্যার এক না। আর ফ্রি সফটওয়্যার বিষয়শ্রেণীতে যা যা দেওয়া আছে সেগুলো সবই মুক্ত সফটওয়্যার। এক্ষেত্রে বিষয়শ্রেণী:মুক্ত সফটওয়্যার সঠিক। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:২৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgHasive: আপনি তো প্রশাসক, যার জন্যে (বিষয়শ্রেণী) পাতা অপসারণ করতে পারেন; যদি সব পাতা "ফ্রি" থেকে "মুক্ত"তে সরায় ফেলি, "ফ্রি" বিষয়শ্রেণীটা বাতিল করবেন? মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
কিছু বিষয়শ্রেণি সম্পর্কে আমার নিজেরই আপত্তি রয়েছে। যেমনঃ বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতজ্ঞ এবং বিষয়শ্রেণী:বাংলাদেশী সঙ্গীতশিল্পী কোনোভাবেই এক নয়। বা, বিষয়শ্রেণী:সুইস ব্যক্তিত্ব এবং বিষয়শ্রেণী:সুইজারল্যান্ডীয় এক নয়; প্রথমটি দিয়ে কেবল ব্যক্তি, আর পরেরটি দিয়ে সুইস সকল কিছুকে বুঝায়। - এই বিষয়গুলো সম্পর্কে খোলাসা না-হলে এগুলোকে মুছে ফেলা ঠিক হবে না। - Ashiq Shawon (আলাপ) ১০:৫৬, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
  • মার্কিন কণ্ঠশিল্পী এর পরিবর্তে সঠিক বিষয়শ্রেণী নির্ধারিত হয়েছে মার্কিন গায়ক। কেন? আমার মতে মার্কিন কণ্ঠশিল্পী এর সাব ক্যাটাগরি হওয়া উচিত মার্কিন গায়ক। আর ইংরেজি উইকির আদলে বাংলা উইকিতে পুরুষ গায়ক, মহিলা গায়ক বিষয়শ্রেণী তৈরীর প্রবণতা লক্ষ্য করা যায়। এই দুটি বিষয়কে সাব ক্যাটাগোরাইজড করার জন্যে গায়ক এবং গায়িকা বলে দুটি শব্দ ব্যাকরণগত ভাবে বাংলা ভাষায় স্বীকৃত আছে। ফেরদৌস • ১২:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon এবং Ferdous: যদি আমি কিছু ভুল যুগল তালিকার মধ্যে দিয়েছি, তাহলে {{করা হয়নি}} যোগ করতে পারেন ও একটা কারণ দিতে পারেন তার পাশে (যেমন করছি উপরে) ও আর আবার তাদের সম্বন্ধে বলব না। কিন্তু অন্য সব যদি যুক্ত করতে পারেন ("প্রতীক্ষমাণ"দের মধ্যে একটা খালি, তার অপসারণ দরকার, ও একটা খালি নয়) করে ফেলেন যদি ঠিক হয়। মাহির২৫৬ (আলাপ) ১৭:৩৭, ২০ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ প্রস্তাবনা উত্থাপন করায়! কয়েকটি বাদে প্রায় সবই নিবন্ধের শিরোনামের সাথে মিল রেখে এগুতে পারেন। তন্মধ্যে আনিমে অ্যানিমে হবে; সাদৃশ্য আনিমেল অ্যানিমেল
জাতীয়তা দেশ দুই বিষয়। - Suvray (আলাপ) ০৬
০০, ২১ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
ব্লগ-লেখকের তুলনায় ব্লগার প্রচলিত। আর সঙ্গীতের দল মানেই ব্যান্ড দল নয়। ফেরদৌস • ০১:০৮, ১৩ মার্চ ২০১৮ (ইউটিসি)
বিষয়শ্রেণী:রিয়াল মাদ্রিদ খেলোয়াড় এর চেয়ে রিয়াল মাদ্রিদের খেলোয়াড় হলে ভাল হয়। রিয়াল মাদ্রিদ খেলোয়াড় দিয়ে বুঝাচ্ছে রিয়াল মাদ্রিদ একটি খেলার নাম এবং ব্যক্তিটি ঐ খেলার একজন খেলোয়াড়। তার চেয়ে 'র' বা 'এর' সম্বন্ধ পদ যোগ করাটা বেশি যুক্তিযুক্ত। তাহলে উক্ত ব্যক্তিটি যে রিয়াল মাদ্রিদ ফুটবল ক্লাবের খেলোয়াড় তা স্পষ্ট হচ্ছে। একই ভাবে বিষয়শ্রেণী:লা লিগা খেলোয়াড়-কে লা লিগার খেলোয়াড়, বিষয়শ্রেণী:প্রিমিয়ার লীগ খেলোয়াড়-কে প্রিমিয়ার লীগের খেলোয়াড়, বিষয়শ্রেণী:আর্সেনাল ফুটবল ক্লাব খেলোয়াড়-কে আর্সেনাল ফুটবল ক্লাবের খেলোয়াড়-সহ এই ধরনের বিষয়শ্রেণীগুলোকে পরিবর্তন করা দরকার। -- ওয়াকিম (আলাপ) ২০:৩৪, ১০ জুলাই ২০১৮ (ইউটিসি)