উইকিপিডিয়া:পরিভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ার বাংলা সংস্করণের সমস্ত নিবন্ধে, বিশেষ করে বিশেষায়িত (specialized) ক্ষেত্রসমূহের নিবন্ধগুলিতে, পরিভাষা প্রয়োগে যাতে উইকিপিডিয়াব্যাপী সমতা রক্ষা হয়, সে উদ্দেশ্যে এরকম ক্ষেত্রগুলি চিহ্নিত করে প্রতিটির জন্য পরিভাষা তালিকা তৈরি করা আবশ্যক। এই তালিকাগুলিতে অবদানকারীরা বিদেশী পারিভাষিক শব্দের বা শব্দগুচ্ছের কোন্‌ বাংলা পরিভাষা উইকিপিডিয়াতে আদর্শরূপে ব্যবহার করা হবে, সে সম্পর্কে সুনির্দিষ্ট দিকনির্দেশনা ও স্বচ্ছ ব্যাখ্যা পাবেন।

পরিভাষা নিবন্ধগুলির কাঠামো কী রকম হবে?[সম্পাদনা]

পরিভাষাগুলি একটি সারণি (table) আকারে থাকবে। সারণিতে এই কলামগুলি থাকতে হবে -

  • ইংরেজি পারিভাষিক শব্দ বা শব্দগুচ্ছ (ইংরেজি হরফে)
  • ইংরেজি পারিভাষিক শব্দ বা শব্দগুচ্ছের বাংলা ধ্বনিগত উচ্চারণ (বাংলা ভাষায় ইংরেজি শব্দের প্রতিবর্ণীকরণ নিবন্ধে বর্ণিত নিয়ম অনুসারে)
  • ইংরেজি পরিভাষার জন্য বিভিন্ন বাংলা উৎস থেকে সংগৃহীত বাংলা পারিভাষিক শব্দ ও শব্দগুচ্ছ। একই ইংরেজি পরিভাষার জন্য এই কলামে একাধিক ভুক্তি থাকতে পারে।
  • বাংলা উইকিপিডিয়ার সর্বত্র যে বাংলা পরিভাষা ব্যবহার করা হবে, সেই নির্দিষ্ট পরিভাষা। অর্থাৎ এখানে যেকোন ইংরেজি পরিভাষার জন্য মাত্র একটি ভুক্তি থাকবে এবং এইটিই পারিভাষিক সমতার জন্য বাংলা উইকিপিডিয়ার সর্বত্র ব্যবহার করা হবে।
  • পরিভাষার পদ বা part of speech। অর্থাৎ পারিভাষিক শব্দ বা শব্দগুচ্ছটি বিশেষ্য, বিশেষণ, ক্রিয়া, ক্রিয়াবিশেষণ, সংখ্যা বা প্রতীক, ইত্যাদির কোন্‌টি তা স্পষ্টভাবে নির্দেশ করা থাকবে এখানে।
  • মন্তব্য। উপরের তথ্যের বাইরে অন্য কোন মন্তব্য থাকলে এখানে তা যোগ করা হবে।


বর্তমানে নিচের পরিভাষা নিবন্ধগুলির উপর কাজ চলছে[সম্পাদনা]

পরিচ্ছেদসমূহ শীর্ষ · ০-৯ ·  .  .  .  .  .  .  . ড় ঢ় য়

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]


[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]

[সম্পাদনা]