উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৭/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

Preparing Fundraiser 2007

Hi, this is just a first introduction message to tell you: there is more to come. I am dealing with the Project Management of the Fundraiser 2007 and therefore will search for contacts of wikimedians who can help us to do our tasks on all projects. I am actually also building the structure for the fundraiser on Meta. We will need people who help to design buttons, translate texts of buttons, documents, sitenotices etc. Should you feel you want to co-operate please let me know. You can reach me on my meta user page or by e-mail at scretella (at) wikimedia (dot) org. If you wish to notify us that you would like to co-operate on translations, it would be nice if you used e-mail and copied the e-mail to me and Aphaia (aphaia (at) gmail (dot) com). Thank you for your attention and I hope to meet you soon! Cheers :-) -- 1 September 2007 Sabine

ভেক্টর রাশির বদলে সদিক রাশি ব্যবহার

উইকিপিডিয়ার কিছু কিছু বাংলা অনুবাদ আমার কাছে চমৎকার লেগেছে। যেমন "password" এর অনুবাদ "শব্দচাবি"(যিনি এই অনুবাদটি করেছেন তাকে আমার শুভেচ্ছা জানালাম)করা হয়েছে। সেরকম "Vector রাশি" শব্দটির বদলে আম "সদিক রাশি" শব্দটি ব্যবহারের প্রস্তাব করছি। অনুগ্রহ করে আপনাদের মতামত জানাবেন। --Frdayeen ১৪:৫৪, ৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)Frdayeen

সদিক রাশি তে পরিবর্তন করে পাশে (ভেক্টর রাশি) লিখে দেওয়া উচিত। তাতে কারও কোন প্রশ্ন থাকবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:২৮, ৩ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
I agree. -- মুহাম্মদ ১১:০৫, ৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
আমরা স্কুল-কলেজে vector এর বাংলা 'সদিক' শিখেছিলাম। 'সদিক' ব্যবহার করাই ভাল ।Raiyan ১৫:২১, ২৬ অক্টোবর ২০০৭ (UTC)

মিডিয়াউইকি বাংলা স্থানীয়করণ

সম্মানিত ব্যবহারকারীগণ, মিডিয়াউইকি সফটওয়ারের বাংলায় স্থানীয়করণের প্রথম অংশ প্রকাশ পেয়েছে। আপনারা উইকিমিডিয়া ফাউন্ডেশনের যে কোন প্রজেক্ট সাইটে My preferences এ বাংলা সেট করে নিয়ে দেখতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৪, ১০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বেলায়েত, আপনি তো দেখছি উইকিটিভি-উপস্থাপক হয়ে গেছেন। :-) যাই হোক, দেখছি গত দুই দিনে প্রায় ৫০০ বার্তা অনুবাদ করেছেন। চমৎকার কাজ। আমি চেষ্টা করব revise করতে। --অর্ণব (আলাপ | অবদান) ০১:১১, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
কি করবো ভাই, ব্যবহারকারীদের অন্য ভাবে (সাধারণভাবে) কথা বললে তাঁরা আবার উল্টোটা মনে করে। এমনিতেই তাঁরা প্রশাসকদের উপর ক্ষেপে আছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫০, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
চমৎকার। উইকি-কমন্সে এই জন্যেই তাহলে অনেক বেশি বাংলা দেখছি! --রাগিব (আলাপ | অবদান) ০৪:২৯, ১১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

Fundraiser 2007 – Buttons and Banners

We are searching for people who can help to design buttons and banners for the Fundraiser 2007 and of course they will be used also after that period. Also the translation of the texts and people who then work on the graphics to add these texts are needed.

You can find examples for buttons that are ready right now on this page on meta and some more info about the initiative here.

Of course, should you have further questions, please contact us. Thank you!!! – 12 september 2007 Sabine

This is a message posted according to the Village Pump list on meta. Should it go in the wrong place on your wiki, please help by correcting the link on the page on meta.

বট স্ক্রিপ্ট নীতিমালা

বট স্ক্রিপ্টের ব্যাপারে একটু সতর্ক হওয়া প্রয়োজন। বট ফ্ল্যাগ সেট না করা থাকলে বটের সম্পাদিত সম্পাদনাসমূহ সাম্প্রতিক পরিবর্তনের পাতায় এসে যায়, ফলে অ-বট সম্পাদনা বোঝা দায় হয়ে পড়ে। আমি এর জন্য WP:BOT পাতাটি তৈরী করেছি, নতুন যে কোনো বটকে ওখানে অনুমতি নিতে হবে। ইতিপূর্বে আমি অননুমোদিত বট সমূহকে আমার আলাপ পাতায় আবেদন করতে বলে আসছিলাম, এখন মনে হয় কেন্দ্রীয় একটি পাতায় এই আবেদন গুলো পড়া দরকার।

অননুমোদিত যেকোনো বট যদি বট ফ্ল্যাগ ছাড়াই চলে, তাহলে বটটিকে ব্লক করে তার পরিচালকের কাছে এই পাতার লিংক দিয়ে আবেদন করতে বলুন। --রাগিব (আলাপ | অবদান) ১০:০২, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমার মনে হয় অনুমোদিত বটগুলোর একটি তালিকাও কোন পাতায় থাকা প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪৭, ১৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বাংলা উইকিপিডিয়ায় Did you know সেকশন

সম্মানিত ব্যবহারকারীগণ, বাংলা উইকিপিডিয়ায় আপনি জানতেন কি (Did you know) সেকশন চালু করার ব্যাপারে আপনাদের মতামত কামনা করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২৭, ১৮ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বিষ্ণুপ্রিয়া মণিপুরী তে বটের কার্যক্রম

বিষ্ণুপ্রিয়া মণিপুরী তে বহু পাতা শুধু বট দিতে তৈরি করা হয়েছে। তাতে বেশ কিছু বাংলাদেশের জেলার নিবন্ধও বট দিয়ে তৈরি করা হয়েছে। আমি জানি না ঐ বট কোথা থেকে ডাটা গুলো পেয়েছে, কিন্তু ওখানে তথ্যছকও ব্যবহার করা হয়েছে, আমরা কি বট দিয়ে আমাদের পাতাগুলোতে তথ্যছক বা মানচিত্র যোগ করতে পারি না? বট অভিজ্ঞরা কি বলেন?--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:২৯, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উত্তম সিংহ (মণিপুরী উইকির সম্ভবত একমাত্র এডিটর) ১৯৯১ এর আদমশুমারির ডাটা দিয়ে এগুলো তৈরী করেছেন । উনাকে রাগিববটের শহর-নিবন্ধ তৈরীর স্ক্রিপ্ট আমিই সরবরাহ করি। পরে উনি বিভিন্ন দেশের ডাটা যোগাড় করে এরকম হাজার হাজার ভুক্তি যোগ করেছেন। --রাগিব (আলাপ | অবদান) ০৮:৪২, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
দয়া করে আমার ব্যাখ্যা পড়ুন ব্যবহারকারী আলাপ:উত্তম সিংহ/বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি বিষয়ে--উত্তম সিংহ ০৩:১৪, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)

ইন্টার উইকি লিঙ্ক

বাংলা উইকিপিডিয়ায় বাংলা ভাষার নিবন্ধের সাথে অন্যান্য ভাষার সংযোগ স্থাপনে বেশ কিছু বট কাজ করে বাংলা উইকিপিডিয়াতে। কিন্তু অন্যান্য ভাষার উইকিপিডিয়ায় নিবন্ধের সাথে বাংলা ভাষার নিবন্ধের সংযোগ স্থাপনের ব্যপারে কি কোন বট অন্য ভাষার উইকিপিডিয়ায় কাজ করে? আমার মনে হয় এখন এটা করার সময় হয়েছে। বিশেষ করে ইংরেজী উইকিপিডিয়ার ক্ষেত্রে। ইংরেজী উইকিপিডিয়াতে এমন অনেক নিবন্ধ আছে যা বাংলা ভাষায় আছে কিন্তু তাতে বাংলা ভাষার কোন লিঙ্ক নাই। আশা করছি এ ব্যপারে অন্যান্যরা একটু খেয়াল দিবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:০৬, ১৯ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

ফিচার্ড আর্টিকেল

বাংলা উইকিতে ফিচার্ড আর্টিকেল নাই বললেই চলে। মাত্র দুইটা। এর সংখ্যা বাড়ানো দরকার। সকলে চেষ্টা করবেন আশা করি।--μακσυδআলাপ ০৬:৫১, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

প্রশাসক না হয়েও আলাপ করার জন্য দু:খিত। তবে আশাকরি খুব শীঘ্রই আমাদের এফ. এ. বাড়বে। আমি আর বেলায়েত ভাই মহাত্মা গান্ধীর উপর কাজ করছি। সেটা শেষ হয়ে গেলে ফিচার্ড হবে। মাকসুদ ভাই, ফুটবলের একটা এফ. এ. বানিয়ে ফেলেন। --তারিফ এজাজ ০৭:৪৬, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UT
এ পাতায় আলোচনা করতে প্রশাসক হওয়া লাগে না। এ পাতা যে কারও জন্য উন্মুক্ত। অবদানকারীর সংখ্যা কম বলে আমরা এতদিন "নির্বাচিত নিবন্ধ" নিয়ে ভাবিনি। আপাতত আমরা বাংলা উইকিপিডিয়াকে বাংলাভাষী মানুষদের পড়ার উপযুক্ত করার চেষ্টা করেছি এবং এখনও করে যাচ্ছি। আশা করছি অবদানকারী বাড়ার সাথে সাথে আমাদের এ সকল সীমাবদ্ধতাগুলো কেঁটে যাবে। তবে এখনই "নির্বাচিত নিবন্ধ" নিয়ে না ভেবে নিবন্ধ গুলোকে "ভাল নিবন্ধ" হিসেবে মানোন্নয়নের দিকে খেয়াল রাখতে হবে। আসলে "নির্বাচিত নিবন্ধ" নিবন্ধের জন্য অনেক পরের একটা স্তর। এর আগেও নিবন্ধকে বেশ কয়েকটি স্তরে উন্নীত হতে হয়। তবে বেশি বেশি করে মানুষকে উইকিপিডিয়া সম্পর্কে জানিয়ে যান যাতে দিন দিন অবদানকারীর সংখ্যা বাড়ে। প্রচারেই প্রসার সেটা বানিজ্যিক কোন প্রকল্পই হোক অথবা কোন অবাণিজ্যিক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:০২, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ধন্যবাদ বেলায়েত ভাই, আপনি ঠিক বলেছেন যে, ফিচার্ড আর্টিকেল পরের ব্যাপার। তবে একজন "মেজর" অবদানকারীকে অবশ্যই ফিচার্ড আর্টিকেল করার একটা লক্ষ্য রাখতে হবে। আমি তো উইকিপিডিয়া সম্পর্কে কিছু না জেনেই ফিচার্ড আর্টিকেল তৈরির করার চেষ্টা শুরু করে দিয়েছিলাম :) তখন আমি কেবল দুটো শব্দ জানতাম, উইকিপিডিয়া আর ফিচার্ড আর্টিকেল ;)

--তারিফ এজাজ ১১:২৪, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

Betawiki: better support for your language in MediaWiki

Dear community. I am writing to you to promote a special wiki called Betawiki. This wiki facilitates the localisation (l10n) of the MediaWiki interface. You may have changed many messages here on Wikipedia to use your language for your language profile, but if you would log in to for example the English language Wiktionary, you would not be able to use the interface as well translated as here. Infact, of the 1792 messages in the core of MediaWiki, 830 messages have been translated. Betawiki also supports the translation of messages of over 75 extensions, with 981 messages.

If you wish to contribute to better support of your language in MediaWiki, as well as for many MediaWiki extensions, please visit Betawiki, create an account and request translator priviledges. You can see the current status of localisation of your language on meta and do not forget to get in touch with others that may already be working on your language on Betawiki.

If you have any further questions, please let me know on my talk page on Betawiki. We will try and assist you as much as possible, for example by importing all messages from a local wiki for you to start with, if you so desire.

You can also find us on the Freenode IRC network in the channel #mediawiki-i18n where we would be happy to help you get started.

Thank you very much for your attention and I do hope to see some of you on Betawiki soon! Cheers! Siebrand@Betawiki ০৯:৫৮, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)


এইটার মাধ্যমেই কি " উইকিপিডিয়া" নেমস্পেসকে "উইকিপিডিয়া" বানানো যাবে, নাকি বাগজিলাতে বাগ ফাইল করতে হবে? --রাগিব (আলাপ | অবদান) ২০:০৬, ২০ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
না এখান থেকে " উইকিপিডিয়া" কে "উইকিপিডিয়া" করা যাবে না। কারণ এখানে নির্দিষ্ট কোন প্রজেক্টের জন্য অনুবাদ হয় না। এখানে করতে হয় জেনেরিক ট্রান্সলেশন। যাতে সব প্রজেক্টেই ঐ অনুবাদ কাজ করে। নেমস্পেস নিয়ে এখানে কোন কাজ আমার চোখে পরে নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৬, ২১ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আজাকি:নির্দেশিকা

প্রশাসকদের অনুমোদনের জন্য "আজাকি প্রকল্প" পেশ করা হল। প্রধান পাতার এই বিভাগে ৫ দিনের ভিতরে তৈরিকৃত ও বিশেষভাবে বর্ধিত নিবন্ধ স্থান পাবে। যে কোন অবদানকারী নিবন্ধ মনোনয়ন করতে পারবেন। তবে নিবন্ধ নির্বাচন ও প্রদর্শনের ভাগ কেবল প্রশাসকদেরকেই নিতে হবে। একবার হালনাগাদের ক্ষেত্রে পাঁচ থেকে আটটি নিবন্ধ থাকতে হবে এবং এক বিষয়ে বা দেশের ক্ষেত্রে এক হালনাগাদে দুটির বেশি নিবন্ধ রাখা চলবে না। তবে প্রাথমিক পর্যায়ে এ নিয়ম কিছুটা শিথিলযোগ্য হতে পারে। সোজা কথায় কাজগুলো এমন:

১.একজন ব্যবহারকারী আজাকি টেম্পলেট আলোচনা পাতায় প্রস্তাবনা যোগ করবেন।

২.যদি প্রস্তাবনাটি যোগ্য হয় তবে একজন সম্পাদক এটিকে আজাকি টেম্পলেট পরবর্তী আপডেট পাতায় নিয়ে যেতে পারেন। এক্ষেত্রে আজাকি টেমপ্লেট আলোচনা পাতা থেকে প্রস্তাবনাটি মুছে ফেলতে হবে।

৩.পরবর্তী আপডেট পাতায় সংশোধিত হবার পর যদি তা প্রত্যাখ্যাত হয় তবে তা আবার আজাকি টেম্পলেট আলোচনা পাতায় ফিরিয়ে আনতে হবে এবং পূর্বোক্ত উক্তিসমূহ সেখানে যুক্ত করতে হবে।

৪. যখন তাৎক্ষণিক প্রধান পাতা আজাকি টেম্পলেট হালনাগাদ হবে তখন আজাকি টেম্পলেট পরবর্তী আপডেট পাতায় থেকে তাৎক্ষণিক প্রধান পাতা আজাকি টেম্পলেট পাতায় নিয়ে আসতে হবে। তখন সরাসরিভাবে ভূক্তিসমূহ প্রধান পাতার টেমপ্লেটে চলে যাবে। এই কাজটি কেবল প্রশাসকেরা করতে পারবেন। তবে তাৎক্ষণিক পাতায় যোগ করার আগে আজাকি টেম্পলেট পরবর্তী আপডেট পাতায় দিয়ে তা কেমন দেখাবে তা পরখ করে দেখতে পারেন। Template:আজাকি-পুনরুজ্জীবিত টেমপ্লেটটি আজাকি টেমপ্লেট পাতায় থাকবে, যা টেমপ্লেট বদলের সময় উল্লেখ করবে স্বয়ংক্রিয়ভাবে।

৫. প্রধান পাতার কোন ত্রুটি কেবল প্রশাসকেরা তাৎক্ষণিক প্রধান পাতা আজাকি টেম্পলেট পাতা থেকে সংশোধন করতে পারবেন। কোন অবদানকারী ত্রুটি সনাক্ত করে প্রধান পাতা:ত্রুটি পাতায় লিখতে পারেন। এক্ষেত্রেও প্রশাসকরাই কেবল তা শুধরে দিতে পারবেন।

৬. কোন নিবন্ধ নির্বাচত হলে নিবন্ধের আলোচনা পাতায় {{dyktalk|20 September|2007}} এমন টেমপ্লেট এবং ব্যবহারকারী ও মনোনয়নকারীর আলাপ পাতায় যথাক্রমে Template:UpdatedDYKTemplate:UpdatedDYKNom টেমপ্লেট যোগ করুন।

৭. তালিকাভূক্ত আজাকিসমূহ সংগ্রহশালায় স্থাপন করতে হবে। যে কোন সেচ্ছাসেবক এই কাজটি করতে পারেন।

ছবি যোগ করা এবং নিবন্ধ সংক্রান্ত অন্যান্য নিয়মাবলী জানতে উইকিপিডিয়া:আপনি জানতেন কি পাতায় দেখুন। সবাইকে শুভেচ্ছা।--তারিফ এজাজ ১৮:৫১, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সময়সীমা বাড়ানোর পরামর্শ দিচ্ছি। ইংরেজি উইকিতে ৫ দিনে অনেক অনেক নতুন নিবন্ধ তৈরী হচ্ছে। আমাদের এতোটা এখনও হয় না। তাই ৫ এর বদলে ৭ দিন করা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:২২, ২৪ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
প্রথম প্রথম এটা করা যেতে পারে রাগিব ভাইয়া। তবে পাঁচদিনের ভিতরে করাকেই বেশি উৎসাহ দেয়া উচিৎ হবে। আর আমাদের বৈচিত্র‌্য বাড়ানোর দিকে নজর দিতে হবে। অন্তত পশ্চিম বঙ্গকে বাংলাদেশের পাশাপাশি প্রাধান্য দিতে হবে। নতুন নিবন্ধ যোগ বা পুরনো নিবন্ধ বর্ধিত করার সময় সবাইকেই আজাকির ব্যাপারটা মাথায় রাখতে হবে। আশাকরি আমরা প্রতিদিন পাঁচ থেকে আটটি ভাল নিবন্ধ পাব। তবে প্রথম এক-দুদিন সময়সীমা একটু শীথিল থাক। --তারিফ এজাজ ০৫:৪১, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
আপাতত ১৫০০ শব্দের নিয়মটাও শীথিল করতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৭, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
আর একটা কথা। আপডেটের সময় নির্দিষ্ট করে দেবার দরকার নেই। যত দ্রুত সম্ভব ৫-৭ টি নিবন্ধ প্রস্তুত করে তারপর বদলে দিলেই হবে। ইংরেজি পাতায়ও সবসময় আপডেটের সময় নির্দিষ্টভাবে পালন করা হয় না। তবে বেশি দেরি না করাই ভাল। --তারিফ এজাজ ০৫:৫২, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

সুন্দর উদ্যোগ। এই ধরনের যাচাই-বাছাইয়ের কাজে বেশ সময় দিতে হয় এবং তা নিয়মিত দিতে হয়। কমিটমেন্টের ব্যাপার আছে। আশা করি যারা শুরু করেছেন, তারা ধরে রাখবেন। ব্যক্তিগতভাবে আমি মূল বিশ্বকোষ নিয়ে কাজ করতেই বেশি আগ্রহী, তাই হয়ত এটার দেখাশোনায় বেশি সময় দিতে পারব না। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২৬, ২৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

বাংলা উইকিসোর্স

প্রিয় উইকিপিডিয়ানগণ, আনন্দের সাথে আপনাদের জানাচ্ছি যে উইকি দুনিয়ায় বাংলা ভাষার আরেকটি প্রকল্প উইকিসোর্স আমরা শুরু করতে যাচ্ছি। ইতিমধ্যে আমরা প্রকল্পের জন্য সাবডোমেইন ও সাইট লাভ করেছি। পুরনো উইকিসোর্সে বাংলা যে সকল বিষয়বস্তু ছিল তাও নতুন সাইটে যোগ করা হয়েছে। তাই সকল আগ্রহীদের পুরনো সাইটের বদলে বাংলা উইকিসোর্সের নতুন সাইটে তাদের পরবর্তী অবদানসমূহ যোগ করার অনুরোধ করছি। যারা উইকিসোর্স সম্পর্কে নতুন দয়া করে পাতাটি] অনুসরণ করুন। নতুন বাংলা উইকিসোর্সের ঠিকানা http:bn.wikisource.org। অন্যান্য প্রশ্নের জন্য আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৪, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

আমি উইকিসোর্সে আমার নাম দিয়ে ঢুকতে পারছি না। অথচ আমার অবদানতো ঠিকই দেখা যাচ্ছে। কি করি?--তারিফ এজাজ ১৯:৩৮, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

তারিফ, উইকিসোর্সে আলাদা অ্যাকাউন্ট করতে হবে, সেটা কি করেছো?--রাগিব (আলাপ | অবদান) ২০:০০, ২৬ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
উইকিসোর্সে আবার নতুন অ্যাকাউন্ট করতে হবে। পুরনো উইকি্সোর্স থেকে পাতাগুলো ইম্পোর্ট করা হয়েছে তাই আপনার নামের অবদানগুলো দেখা যাচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০১:২০, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

উইকিসংকলন হালনাগাদ

সম্মানিত উইকিপিডিয়ানগণ, আপনারা হয়তো জেনেছেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের বাংলা ভাষায় নতুন একটি প্রকল্প সেপ্টেম্বর ২, ২০০৭ তারিখে চালু হয়েছে যার নাম বাংলা উইকিসোর্স বা উইকিসংকলন। আপনারা জেনে খুশি হবেন মাত্র এক সপ্তাহে এখন উইকিসংকলনে ১০০টি ভুক্তিতে পৌছে। বর্তমানে ভুক্তি সংখ্যা ১০৬। তাতে বর্তমানে বেশির ভাগ ভুক্তি হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন কাব্যগ্রন্থ থেকে নেওয়া কবিতা। আশা করছি অচিরেই আমরা এ ভুক্তির সংখ্যা ১০০০ এ নিতে পারবো। আপনাদের সবাইকে উইকিসংকলনে আমন্ত্রণ। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩০, ৩ অক্টোবর ২০০৭ (UTC)

বেলায়েত, এটা নিয়ে একটা ইমেইল পোস্ট (কম্পিউটার সংক্রান্ত বাংলাদেশী মেইলিং লিস্ট গুলোতে) এবং একটা ব্লগ পোস্ট দিলে ব্যাপারটা প্রচার পাবে। উইকি-সংকলন কি, এবং উইকিপিডিয়ার সাথে পার্থক্য কি, এরকম কিছু কথা সংক্ষেপে লিখে দিন। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৩৫, ৩ অক্টোবর ২০০৭ (UTC)
ব্লগে দেওয়ার জন্য আমি লেখাটা শুরু করেছি, কয়েকদিনের মধ্যে পোষ্ট করবো।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৬, ৩ অক্টোবর ২০০৭ (UTC)

উইকিসংকলন আলোচনাসভা দেখুন। আলোচনা উইকিসংকলনে করা হয়েছে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৮:২৭, ৪ অক্টোবর ২০০৭ (UTC)

মেটা উইকিতে উইকিপিডিয়া ফান্ড রাইজিং এ বাংলা উইকিপিডিয়া

উইকিপিডিয়ানগণ, সংযোগটি দেখুন বাংলা উইকিপিডিয়ায় আমাদের কাজের একটি স্বীকৃতি হিসেবে দেখতে পারেন এটিকে। বাংলা উইকিপিডিয়ার উন্নয়নে উইকিমিডিয়া ফাউন্ডেশন সহ বিশ্বের অন্যন্য উইকিপিডিয়ার দৃষ্টি আকর্ষণ করেছে। এ থেকে আমরা অনুপ্রাণিত হই। বর্তমানে বাংলা উইকিপিডিয়ার অবস্থান সম্পর্কে জানতে দেখুন। বাংলা উইকিপিডিয়ার এখনও অনেক পথ পারি দিতে হবে। বাংলা উইকিপিডিয়াকে বাংলার প্রত্যন্ত অঞ্চলে পৌছে দিয়ে উইকিপিডিয়া তথা উইকিপিডিয়ান কম্যুনিটিকে বড় এবং ঐক্যবদ্ধ করতে হবে। এ জন্য আপনাদের সমন্বিত এবং সর্বাত্মক সাহায্যের প্রয়োজন। আপনাদের সবাইকে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আবারও অশেষ ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২২:৪৯, ৬ অক্টোবর ২০০৭ (UTC)

এই লিংকটায় তো বিপন্ন ভাষার কথা বলা হয়েছে। আপনি কি অন্য কোন লিংকের ব্যাপারে বলছেন? --অর্ণব (আলাপ | অবদান) ২৩:১৩, ৬ অক্টোবর ২০০৭ (UTC)

অন্য উইকিপিডিয়ার খবর

vo:wp উইকিপিডিয়া মাত্র ৫ জন প্রশাসক এবং ২৫০ জন ব্যবহারকারী নিয়ে বর্তমানে ১৫তম বৃহত্তম উইকিপিডিয়ার স্থান দখল করেছে। এ নিয়ে অনেক তোলপাড় শুরু হয়েছে। তবে এটুকু নিশ্চিত হওয়া গেছে যে অধিকাংশ নিবন্ধ বট দ্বারা তৈরি করা হয়েছে। এবং মোট সম্পাদনার ৭৫% মাত্র একটি অ্যাকাউন্ট দিয়ে করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:২৪, ৯ অক্টোবর ২০০৭ (UTC)

এটা অন্যান্য অনেক উইকিপিডিয়া, যেমন বিষ্ণুপ্রিয়া মণিপুরী বা নেপাল ভাষা উইকিপিডিয়ার ক্ষেত্রেও প্রযোজ্য। অধিকাংশ নিবন্ধ এসব উইকিতে বট নির্মিত, বা এক/দুই বাক্যে সীমাবদ্ধ। হিন্দি উইকির অবস্থাও তথৈবচ, ওদের এডিট আর মোট পাতার সংখ্যা হিসাব করলে এটা বোঝা যায়, ডেপ্থ প্যারামিটার এর হিসাবেও ওরা অনেক পিছিয়ে।
এখন সব উইকির মধ্যে বাংলা ৫৬ নাম্বারে, কিন্তু মানের দিক থেকে আমরা আগের চেয়ে অনেক এগিয়েছি। আমাদের সাড়ে ১৬ হাজার ভুক্তির অনেকগুলোর মান আস্তে আস্তে বাড়ছে। তেলুগু উইকিতে ৩৩ হাজার+ ভুক্তি থাকলেও আমি ওদের ওখানে যখনই random ১০টি ভুক্তি খুলি, অধিকাংশ ক্ষেত্রেই টেম্পলেট সর্বস্ব, বা বট লিখিত এক দুই লাইনের ভুক্তি দেখি।
আমাদের এখনকার অগ্রযাত্রার ধারাটা ঠিক আছে, মূল দরকারী ভুক্তিগুলোকে নিবন্ধের পর্যায়ে নিয়ে গিয়ে তার পরে কম গুরুত্বের ভুক্তির কথা ভাবা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ২০:১২, ৯ অক্টোবর ২০০৭ (UTC)

ডেপথ প্যারামিটারটা কোন কাজের প্যারামিটার না। ওটা উইকিপিডিয়ানদের "কর্মতৎপরতার" ভুয়া হিসাব রাখে, আসল কাজের হিসাব রাখে না। আর অবশ্যই আমাদের আরও অনেক দূর যেতে হবে। সেজন্য কী করতে হবে সবাই জানেন। শুধু সময়ের ব্যাপার। :-) --অর্ণব (আলাপ | অবদান) ২২:২৭, ৯ অক্টোবর ২০০৭ (UTC)

দয়া করে আমার ব্যাখ্যা পড়ুন ব্যবহারকারী আলাপ:উত্তম সিংহ/বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকি বিষয়ে--উত্তম সিংহ ০৩:১৫, ৩০ অক্টোবর ২০০৭ (UTC)


বাংলা উইকিতে কি ২/১ লাইনে সীমাবদ্ধ নিবন্ধ নাই? আমার তো মনে হয় এখনো বাংলা উইকির সিংহভাগ নিবন্ধই বট নির্মিত এবং এক/দুই বাক্যে সীমাবদ্ধ। ১৮,০৫৭টি ভুক্তির মধ্যে কয়টি লেখা মানসম্পন্ন হয়েছে বলে আপনারা মনে করছেন? --Ashim2k ১৮:১৯, ২০ আগস্ট ২০০৮ (UTC)
"বাংলা উইকির সিংহভাগ নিবন্ধই বট নির্মিত " - that's completely untrue. You haven't checked out the entries from bn. Except for the "cities in India" series, and the year/date pages, no other article has been generated by bots. --রাগিব (আলাপ | অবদান) ১৯:৫০, ২০ আগস্ট ২০০৮ (UTC)
আমি ভালভাবে দেখেই কথাগুলো বলছি। বিখ্যাত কয়েকজন ব্যক্তিত্তের জীবনি, কয়েকটি দেশ এবং ভাষা উপর পুণাঙ্গ কিছু কাজ বাংলা উইকিতে হয়েছে যা সত্যি প্রশংসনীয় । কিন্তু দুএকটা ব্যাতিক্রম বাদ দিলে বিজ্ঞান / গণিত/ ভূগোল / ইতিহাস / সভ্যতা / সমাজ / সংস্কৃতি / শিল্পকলা / প্রকৌশল ইত্যাদি বিষয়শ্রেণীতে ভুক্ত নিবন্ধগুলো তো ২/১ লাইন থেকে বড়জোর ১০/১২ লাইনের । বাংলাদেশের বিভাগ, জেলা বা অন্যান্য অঞ্চল নিয়ে সেরকম মানসম্পন্ন কোনো লেখা আমার চোখে পড়লো না। বট ব্যবহার না করে থাকলে ১৮,০৫৭টি ভুক্তি এতো অল্প সময়ের মধ্যে সম্ভব হলো কিভাবে? [http://stats.wikimedia.org/SV/TablesWikipediaBN.htm ] - এই লিংকটি কিন্তু অন্য কথা বলছে । আপনারা সুযোগ পেলেই বটের ব্যবহার এবং মান নিয়ে বিষ্ণুপ্রিয়া মণিপুরী, তেলেগু বা মারাঠি উইকিকে দোষারোপ করে থাকেন এজন্য কথাগুলো বললাম।
আপনাকে এই ব্যাপারে আমি চ্যালেঞ্জ জানাচ্ছি। আকারের দিক থেকে বাংলা উইকিপিডিয়ার ২১০০ তম ভুক্তিটি হলো বগাকাইন হ্রদ। এর আগের ২০৯৯টি ভুক্তিতে এর চেয়ে অনেক বেশি তথ্য রয়েছে। [১]। বাংলা উইকিপিডিয়াতে ভুক্তি তৈরী করার জন্য অতীতে একমাত্র যে বট স্ক্রিপ্টটি কাজ করেছে, তা হলো RagibBot. এই বটের গত দেড় বছরের কার্যক্রম একটি খতিয়ে দেখার জন্য আপনাকে অনুরোধ করছি। ১১ই ফেব্রুয়ারি ২০০৭ এ তৈরী করা আলী পুর ভুক্তিটির পরে RagibBot-কে দিয়ে আর কোনো ভুক্তি তৈরী করা হয়নি। [২]। রাগিব বটের তৈরী করা ভুক্তিগুলো হলো - ভারতের শহর সিরিজ (যা অধিকাংশ উইকিতেই একই ডাটা সোর্স ও গনেশবটের কোড ব্যবহার করে তৈরী), এবং বর্ষপঞ্জীর উপরে ২০০০টি ভুক্তি। বাংলা উইকিপিডিয়ার বাকি যাবতীয় ভুক্তি মানুষের হাতেই লেখা। কাজেই দয়া করে "সবই বট লিখেছে" এই কথাটা প্রত্যাহার করুন, নতুবা আপনার এই কথাগুলো নির্জল মিথ্যাচার হিসাবে অভিহিত করতে বাধ্য হব।
এতো ভুক্তি কোথা থেকে এলো? সাম্প্রতিক পরিবর্তনসমূহে ক্লিক করুন। বাংলা উইকিতে অনেকেই বেশ নিয়মিত ভাবে কাজ করছেন। পিয়াল, জয়ন্ত, মুহম্মদ, এবং আরো কয়েকজন নিয়মিত ভাবে কয়েকটি করে ভুক্তি শুরু করছেন প্রতিদিন।
"সুযোগ পেলেই বটের ব্যবহার এবং মান নিয়ে ..." অবশ্যই এটা নিয়ে আমরা বলি, কারণ বট দিয়ে রিপোর্ট লেখা যায়, বিশ্বকোষ লেখা যায় না। মণিপুরী ভাষার ক্ষেত্রে উত্তম ভাই যথাযোগ্য যুক্তি দেখিয়েছিলেন, এই ভাষার অনলাইন উপস্থিতি নিতান্তই নগন্য বলে এবং ভাষাভাষীদের অনলাইন কর্মকাণ্ডও অল্প বলে এতে বট ছাড়া গতি নেই। মারাঠি ও তেলুগু ভাষার ক্ষেত্রে এই যুক্তি ধোপে টেকে না। বট দিয়ে পাতার পর পাতা ভরাতে আমরা পারতাম খুব ভালো করেই ... একটা বট স্ক্রিপ্ট লিখে আর একটা ডেটাবেইজ ধরে শুরু করে দিলে দুই দিনেই ভুক্তির সংখ্যা ৫০ হাজার পার করা যেতো। কিন্তু ছক সর্বস্ব ভুক্তি দিয়ে নিজেদের সাথেই প্রতারণা করে কী লাভ?
কাজেই, "নির্ঘাত বট দিয়ে লেখা" এই কথা বলার আগে বাংলা উইকির রিসেন্ট চেঞ্জ পাতাটি দেখুন। আর দয়া করে আমার চ্যালেঞ্জের জবাব দিন ... বাংলা উইকির বেশিরভাগ পাতা বট নির্মিত তা একটু রেফারেন্স সহ দেখান। নইলে ঐযে বললাম, আপনার কথাটা নির্জলা মিথ্যা হিসাবেই পরিগণিত হবে। কথাগুলো কড়া করে বলার জন্য ক্ষমাপ্রার্থী, কিন্তু আপনি বাংলা উইকির নিয়মিত কর্মীদের রীতিমত অপমান করেছেন। --রাগিব (আলাপ | অবদান) ২২:২৭, ২০ আগস্ট ২০০৮ (UTC)
"নির্ঘাত বট দিয়ে লেখা" এমন কথা আমি বলিনি। ২/১ লাইনের নিবন্ধ এবং ইনফোবক্স সর্বস্ব ভূক্তি দেখে আমি নিজের কাছে যা মনে হয়েছে তা বলেছি। এগুলো যদি ম্যানুয়াল এন্ট্রি হয়ে থাকে তাহলে অবশ্যই আমার অনুমান সঠিক নয়। এটা নিয়ে তো চ্যালেঞ্জের কিছু নেই। ... আপনারা নিজেরাও যেহেতু বটস্ক্রীপ্ট ব্যবহার করছেন বা একসময় করতেন, সেহেতু বি. মণিপুরী, তেলেগু বা মারাঠি উইকির প্রতি আপনাদের উষ্মা অমুলক। বট স্ক্রিপ্ট আর ডাটাবেজ ধরে ৫০ হাজার পার করার যে ব্যাপারটা বললেন সেটা তো ভাই আমরাও করতে পারি। ... বাংলা উইকির নিয়মিত কর্মীদের প্রতি আমার নতজানু শ্রদ্ধা ও ভালবাসা রইলো। ভাল থাকবেন। --Ashim2k ২৩:৪৬, ২০ আগস্ট ২০০৮ (UTC)
ভাই অসীম, আপনার কথাই একটু উদ্ধৃতি দেই - "বট ব্যবহার না করে থাকলে ১৮,০৫৭টি ভুক্তি এতো অল্প সময়ের মধ্যে সম্ভব হলো কিভাবে? ", এর আগে লিখেছিলেন "আমার তো মনে হয় এখনো বাংলা উইকির সিংহভাগ নিবন্ধই বট নির্মিত এবং এক/দুই বাক্যে সীমাবদ্ধ"। একটু উপরে দেখলেই আপনার কথা গুলো দেখতে পাবেন। ভুক্তির মান উন্নয়ন করার জন্য বাংলা উইকির কর্মীরা সদা সচেষ্ট। আপনাকে আকারের দিক থেকে বাংলা উইকির ২১০০ তম ভুক্তিটির উদাহরণ দিয়েছি (যা মোটেও ক্ষুদ্র ভুক্তি নয়), কাজেই ভুক্তি সব "২/১ লাইনের এবং ইনফোবক্স সমৃদ্ধ" একথাটিও ঠিক নয়। মণিপুরী উইকির প্রতি উষ্মা নেই, অন্য উইকির উপরেও নেই। বট দিয়ে পৃষ্ঠা বাড়ানো/ভরানোর ভ্রান্ত পথ বছর দেড়েক আগেই আমরা ছেড়েছি, কারণ ওভাবে বিশ্বকোষ লেখা চলে না। মণিপুরী উইকির কর্মী সংকট থাকতে পারে, মরাঠি বা তেলুগু উইকির তা থাকার কোনো কারণ নেই। যাহোক, কথা বাড়িয়ে তো লাভ নেই, আপনি বাংলা উইকিটা একটু ভালো করে ঘেঁটে দেখুন, আর ইদানিং চরম উৎসাহের সাথে মুহাম্মদ, পিয়াল, জয়ন্ত, জনৈকবাঙালি সহ অন্যান্যদের যোগ করা হাজার খানেক ভুক্তি দেখুন। মানের দিক থেকে ঘাটতি পাবেন না। শুভেচ্ছা রইলো। --রাগিব (আলাপ | অবদান) ০০:০৬, ২১ আগস্ট ২০০৮ (UTC)

উইকিসংকলন পরিসংখ্যান

উইকিসংকলনের কাজ খুবই ভাল ভাবে এগিয়ে যাচ্ছে। বর্তমানে উইকিসংকলনে ৩৪৭টি নিবন্ধ আছে এবং আকারের দিক দিয়ে বিশ্বের বিভিন্ন ভাষার ৫৪টি উইকিসোর্সের মধ্যে উইকিসংকলন এখন ৩৭তম এবং এর মানও অন্যান্যদের তুলনায় খুবই ভাল। যারা উইকিসংকলনে অবদান রাখছেন তাদের কে অশেষ ধন্যবাদ, উইকিসংকলনের উদ্দেশ্য সফল করতে আশা করবো আপনাদেরকে সব সময় সাথে পাবো। যারা এখনও উইকিসংকলনে অবদান রাখা শুরু করেন নি তাদের কে অবদান রাখার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৪৮, ১৭ অক্টোবর ২০০৭ (UTC)

हिंदी विक्शनरी प्रबंधक नामनिर्देशन Administrator Nomination Poll 1

विक्शनरियन्स, मै User:Mahitgar हिंदी विक्शनरीका समन्वयक/प्रबंधक होना चाहता हूं । मै सर्व भारतीय भाषांओ कि विक्शनरी अधिकाधिक समृद्ध करने एवं मराठी भाषा विक्शनरीके अच्छे उपक्रम हिंदी खास करकर सहाय्यतायूक्त पन्ने हिंदी विक्शनरी मे लाना चाहता हूं.समय समयपर मै अपनी सूचनाए एवं योगदान करते रहूंगा मै मराठी भाषायी विक्शनरी मे प्रबंधक हूं और अपने अनुभव मराठी एवं हिंदी भाषायी विक्शनरी मे अर्पीत करनेकी मनषा रखता हूं .

इस संदर्भमे मेरेपास पर्याप्त पुस्तक स्वरूप संसाधन उपलब्ध है.

प्रबंधक अधिकार मिलनेपर काम अधिक अधिक सक्षमतासे करने मे मुझे पर्याप्त सुविधा मिलेगी।.विक्शनरी नियमोके अनुसार मै विकि stewards को मेरी विनंती http://meta.wikimedia.org/wiki/Requests_for_permissions यंहा करना चाहता हूं. अभी केवल आपकी (विकिपिडीयन्सकी) मान्यताकी प्रतिक्षा है.मै समन्वयक/प्रबंधक होनेके बारेमे आपका मत (हां/ना) मिलने पर मेरी विनंतीके बारेमे stewards विचार कर हां या ना मे जवाब देंगे.

आशा आहे आप जल्दही आपके मत प्रबंधक नामनिर्देशन Administrator Nomination हिंदी विक्शनरीमे यंहा पर आंतरराष्ट्रीय स्टूवर्ड महोदय के सुविधाकेलिए इंग्रजी मे दर्ज करें.

संपर्क एवं अपनेपन का प्रार्थी

Mahitgar १५:५७, २१ ऑक्टोबर २००७ (UTC)

Hindi विक्षनरी प्रबंधक नामनिर्देशन Administrator Nominationमतदान यंहा चालू है।

পুরনো অনুপস্থিত ব্যবহারকারী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেকেই বাংলা উইকিপিডিয়ায় নাম রেজিস্টার করেছেন এবং অনেকেই কিছু কিছু কাজ করেছেন। Category:ডিইউ উইকিপিডিয়ান অনুযায়ী তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১ জন আছেন। কিন্তু আপনারা খেয়াল করেছেন কিনা জানিনা এদের বেশির ভাগ সদস্যই অল্প দিন বাংলা উইকিপিডিয়ার সাথে থেকেছেন এবং বর্তমানে তারা অনুপস্থিত। হয়তো তারা বাংলা উইকিপিডিয়ায় আগ্রহ হারিয়ে ফেলেছেন, হয়তো বাংলা উইকিপিডিয়া তাদের কাছে এক ঘেঁয়ে লাগছে বা অন্য কোন কারণ হতে পারে। বাংলা উইকিপিডিয়াকে এগিয়ে নিতে এ ধরনের স্বল্পকালীন ব্যবহারকারীদের উইকিপিডিয়ায় ফিরিয়ে আনতে হবে এবং তাদের উইকিপিডিয়ায় স্থায়িত্ব বাড়াতে হবে। আমাদের সবাইকে মিলে চিন্তা করতে হবে এ কাজটি আমরা কিভাবে করবো। আমরা সব সময় নতুন ব্যবহারকারীদের বলি উইকিপিডিয়ার কথা কিন্তু পুরনো ব্যবহারকারী যারা উইকিপিডিয়ায় স্থায়ী হয় না তাদের কে কিভাবে উইকিপিডিয়ায় আনা যায় সেটা নিয়ে আমাদের চিন্তা করতে হবে।

আমার নিজের মত বা পরামর্শঃ

  1. বিভিন্ন ব্লগ ও অন্যান্য গণমাধ্যমে উইকিপিডিয়া এবং এর গুরুত্ব সম্পর্কে আলোচনা করা।
  2. বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়ানদের নিয়ে নিয়মিত আড্ডা আয়োজন করা।

আশা করবো এ বিষয়ের উপর সকল ব্যবহারকারী তাদের মূল্যবান পরামর্শ রাখবেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:২৩, ২১ অক্টোবর ২০০৭ (UTC)


আমার ব্যক্তিগত অনেস্ট মতামত যদি জানতে চান, আমার কাছে সবসময়েই মনে হয়েছে যে উইকিপিডিয়া একটা ওয়েব-ভিত্তিক স্বেচ্ছাসেবী জিনিস। কাউকে জোর করে ধরে এনে উইকিপিডিয়ায় অবদান রাখার ব্যাপারে আমি আগেও অতটা আগ্রহী ছিলাম না, এখনও তেমন নই। আড্ডা-আলোচনা-সভা-সেমিনার করলে আপনি সপ্তাহ দুয়েকের জন্য কিছু নতুন ব্যবহারকারী পাবেন, কিন্তু স্থায়ী অবদানকারী পাবার সম্ভাবনা কম। কেননা মানুষ সেইসব জিনিসই খুব আগ্রহ সহকারে অনেক দিন ধরে করে, যা তার চরিত্রের কিংবা দৈনন্দিন জীবনের সাথে মেলে কিংবা তার বড় কোন লক্ষ্যের সাথে মিলে যায়। সেই অর্থে আমি আপনাকে মোটামুটি গ্যারান্টি দিয়ে বলতে পারি, উইকিপিডিয়াতে সেইসব ব্যবহারকারীই স্থায়ীভাবে অবদান রাখবেন, যারা সত্যিকার অর্থেই জ্ঞানপিপাসু এবং শুধু তাই না, তারা নিজেদের পাওয়া জ্ঞান স্বেচ্ছায় ছড়িয়ে দিতে চান। পাশ্চাত্য দেশগুলির উইকিপিডিয়াতে এত বেশি অবদানকারী এত তাড়াতাড়ি হয়ে যাওয়ার মূল কারণ আমার মতে এরকম - ওদের দেশে উচ্চশিক্ষার, বিজ্ঞানের, জ্ঞানপিপাসার সংস্কৃতিটা আমাদের দেশের তুলনায় অনেক সমৃদ্ধ। উন্নত দেশগুলির/পশ্চিমের উইকিপিডিয়াতে যে হাজার খানেক core ব্যবহারকারী দারুণভাবে অবদান রেখে যাচ্ছেন, তা আসলে পাশ্চাত্যে যুগের পর যুগ ধরে প্রচলিত উন্নত শিক্ষাব্যবস্থার এবং তার কারণে ওদের মাঝে বপন হওয়া জ্ঞানপিপাসার প্রতিচ্ছবি। আর ওদের দেশে কয়েকশো বছর ধরে শিক্ষার একটা সিস্টেম তৈরি হয়ে গেছে, ওদের দেশে সাক্ষরতার হার ১০০% হবার ঘটনা প্রায় কয়েক জেনারেশন পুরনো হয়ে গেছে। বর্তমানে ওদের শিক্ষাব্যবস্থায় যেটা হচ্ছে তা হল overflow, ফলে ওদের সমাজে এক সেট "পাগলা" জ্ঞানপিপাসু লোক বেকার বসে আছে, যাদের জন্য উইকিপিডিয়া নিজের জ্ঞান বিতরণ করা/ঝালিয়ে নেয়ার একটা চমৎকার প্লাটফর্ম। এরাই উইকিপিডিয়াতে মূল ও স্থায়ী অবদানকারী। আমাদের দেশের শিক্ষা, আমাদের দেশের শিক্ষিত মানুষের মান, সাক্ষরতার হার, সেই threshold এখনও পার হয়নি, সেই culture এখনও তৈরি হয়নি, ফলে আমাদের "পাগলা" জ্ঞানীদের সেটটা খুবই ছোট। আপনি ধরে বেঁধে এনে যেকোন লোককে এখানে আনলেই সে উৎসাহ পাবে না, কেননা তার জীবনযাত্রা, সংস্কৃতির সাথে এটার কোন মিল নেই। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ছাত্রছাত্রী স্বাভাবিকভাবেই চাকরি/ক্যারিয়ারের কথা চিন্তা করতে, প্রেম করতে, মোবাইল নিয়ে খেলতে ব্যস্ত। বিশ্বকোষ লিখতে তাদের অধিকাংশেরই সময় থাকার কথা না। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৩৮, ২১ অক্টোবর ২০০৭ (UTC)


পুরানোদের ফিরিয়ে আনার চেষ্টা বৃথা। কারন, যার উইকি নিয়ে আগ্রহ নাই, তার উইকিতে কোন কাজও নাই। তাকে যতই বলাবলি করা হোক না কেন, খুব বেশি হলে নিজের ব্যবহারকারীর পাতায় পরিচয়টা দেওয়া পর্যন্তই কাজ করবে। আমি অনেককে বলেছি, উইকির কথা। সবাই একই কথা বলে, লাভ কি?। লাভটাও আবার কড়ায়-গন্ডায় বুঝতে চায়। তার থেকে বরং উইকিকে আরো পপুলারাইজ করার চেষ্টাই ভাল। এর ফলে আমাদের চারিদিকে যেসব কতিপয় পাগলা জ্ঞানপিপাসুরা (অর্নবের ভাষায়) রয়েছেন, তারা উইকি সম্পর্কে জানতে পারলে, নিজ ইচ্ছায় উইকিতে কাজ করতে এগিয়ে আসবে। আমার মনে হয় অল্প কিছু মানুষকে নিয়ে আড্ডায় বসে উইকি নিয়ে আলোচনার থেকে, বিভিন্ন ব্লগ অথবা গনমাধ্যমে উইকি বিষয়ক আলোচনাই কাজে আসবে।-মুনতাসির ১৯:৫২, ২১ অক্টোবর ২০০৭ (UTC)

আমার মতে ক্যাম্প, মিডিয়া প্রচারণা, ব্লগ - এসবের অনেক দরকার আছে। এখানে অর্ণব অনেক আগে থেকেই কাজ করছেন, কিন্তু বাকি যাঁরা এখন কাজ করছেন, তাঁদের অনেকেই পত্রিকা, বা ব্লগ থেকেই এটার কথা জেনে এসেছেন। সক্রিয় সম্পাদকের সংখ্যা কম থাকবে, সেটাই স্বাভাবিক। যারা উইকিক্যাম্প দেখবে, বা পত্রিকায় পড়বে, তাঁদের ১০,০০০ জনে ১ জন হয়তো স্থায়ীভাবে এখানে কাজ করবে। এটা কিন্তু ইংরেজি উইকিপিডিয়াতেও চলছে।

আগে সমস্যা ছিলো, বাংলাতে লিখতে অনেকের সমস্যা হতো। এখন বিভিন্ন বাংলা ব্লগের সুবাদে বাংলাতে লেখা অনেকের আয়ত্বে এসেছে। তাই ব্লগ ও অন্যত্র প্রচারণার মাধ্যমে আরো কিছু ইউজারকে আকৃষ্ট করা যেতে পারে।

Power of One - এটা কিন্তু অনেক ক্ষেত্রেই বেশি কার্যকর।

আমাদের যেটা চেষ্টা করা দরকার, তা হলো ভারতীয় বাঙালিদের এখানে অবদান রাখতে নিয়ে আসা। আমি বিভিন্ন পদ্ধতিতে তাঁদের এখানে কাজ করতে আগ্রহী করার চেষ্টা করছি, কিন্তু ডঃ সপ্তর্ষি ভাই ছাড়া আর কারো সাড়া পাইনি।

উইকিপিডিয়াতে কাজ করে কী লাভ, এটা ইংরেজি উইকিতেও প্রযোজ্য, এবং লাভের আশা ছেড়ে লেখার আনন্দে যাঁরা কাজ করেন, তাঁরাই সেখানে স্থায়ী ভাবে থেকে যান। --রাগিব (আলাপ | অবদান) ২২:৪২, ২১ অক্টোবর ২০০৭ (UTC)

আমিতো মনে করি, অন্যকে বাংলা উইকিপিডিয়ায় উৎসাহ দেওয়া এবং বাংলা উইকিপিডিয়া সম্পর্কে অন্যকে জানানো এ মূহুর্তের জন্য একজন আদর্শ উইকিপিডিয়ানের গুণাবলী। একজন উইকিপিডিয়ান যদি উকিপিডিয়াকে ভালবেসে লেখার আনন্দে উইকিপিডিয়ায় কাজ করেন তাহলে তিনি যেমন এর অগ্রগতির জন্য কাজ করছেন তেমনি অন্য আরও উইকিপিডিয়ান যেন তৈরি হন সেটাও চাইবেন। উইকিপিডিয়ায় লিখলাম, কিন্তু ব্যপারটা সম্পর্কে কাউকে জানালাম না। ব্যপারটা আসলে নিজের সম্পত্তি মনে করে লুকিয়ে রাখার মতন। কিন্তু আমাদের উইকিপিডিয়ানদের বুঝতে হবে উইকিপিডিয়া শুধু আপনি একা লিখে শেষ করতে পারবেন না। আর এটির কোন শেষ নেই। এর জন্য নতুনদের যেমন জানাতে হবে তেমনি পুরাতনদের আরও আরও উৎসাহিত করতে হবে। উইকিপিডিয়ার নতুন নতুন ফিচার সম্পর্কে জানাতে হবে। আরে ভাই, আপনি জানাবেন না তো অন্যেরা জানবে কিভাবে? এটাতো সাধারণ এবং স্থানীয় উইকিপিডিয়ানরাই করবে...উইকিমিডিয়া ফাউন্ডেশন এসে করে দিয়ে যাবে না। আমাদের উইকিপিডিয়ানদের খোজ রাখতে এবং বুঝতে হবে অন্যান্য উইকিপিডিয়া যারা আমাদের মতন ছোট উইকিপিডিয়া এবং পাশ্চাত্য দেশের উইকিপিডিয়া নয় তারা কি করছে? আর আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি কোন পাশ্চাত্য দেশের উইকিপিডিয়া লোক না জানিয়ে প্রচার না করে এত বড় আর সমৃদ্ধ হয়নি। তা না হলে কেন তারা এত ক্যাম্প, কনফারেন্স আর মিডিয়া কাভারেজ করবে? আর আমাদের বাংলাভাষাও এর প্রমাণ আমি দেখাতে পারি, ২০০৫ এর বাংলা উইকিপিডিয়া আর ২০০৭ এর বাংলা উইকিপিডিয়ার কি পার্থক্য তা যারা আগে থেকে এর সাথে জড়িত আছেন তারাই ভাল বলতে পারবেন। যা একমাত্র সম্ভব হয়েছে প্রচারণার বদৌলতে। শুধু বাংলা উইকিপিডিয়া কেন অন্য উইকি প্রকল্পের দিকে দেখুন, বাংলা উইকশনারি এবং বাংলা উইকিবুকস, শুরু কিন্তু উইকিপিডিয়ার সাথে কিন্তু কোলাবোরেশন বা সহযোগীতায় আগ্রহী এমন কয়জন ব্যবহারকারী এ প্রকল্পের সাথে পরিচিত এবং আজকে দেখুন প্রকল্পে দুটির অবস্থা। যার কারণ প্রচারণা। কিন্তু বাংলা উইকিসোর্সের কথা আমি নিশ্চিত ভাবে বলতে পারি এটি এখন বাংলা উইকিপিডিয়ার মতন একটি সয়ংস্পূর্ণ এবং পূর্ণ উইকি প্রকল্প।

আমরা কেন পুরনো অনাগ্রহী উইকিপিডিয়ানদের ফলোয়াপ করবো না? কেন তাদের উৎসাহ দিবো না। আমরা তো তাদের কাছেই জানতে পারবো, তারা কেন উইকিপিডিয়ায় অনাগ্রহী হয়েছেন, উইকিপিডিয়ায় তাদের কি সমস্যা হয়েছে, এ ধরনের ফিডব্যাকতো তারাই দিতে পারবেন? যা আমাদের বাংলা উইকিপিডিয়াকে সাজাতে সাহায্য করবে। আমরা যারা নিয়মিত উইকিপিডিয়ান আছি তাদেরও সমস্যা থাকতে পারে। হয়তো আমরা নতুনদের যেভাবে স্বাগত জানাতে এবং সাহায্য করতে পারছি না। হয়তো অন্য উইকিপিডিয়ানদের সাথে আমাদের ব্যবহার ততোটা বন্ধুভাবাপন্ন হচ্ছে না। নিজেদের মধ্যে পরিবর্তনগুলো আনতেও তো এ ধরনের ফিডব্যাকগুলো প্রয়োজন। আমাদের এভাবে চিন্তা করতে হবে যে ব্যক্তি অন্তত জানেন উইকিপিডিয়ায় কিভাবে নতুন নিবন্ধ তৈরি করতে হয়, তিনি বাংলা উইকিপিডিয়ার জন্য একটি বড় সম্পদ, এবং তিনি যখন এখান থেকে অনাগ্রহী হয়ে ফিরে যাবেন সেটা হবে সম্পদের অপচয় বা অবক্ষয়। যা যে কোন কোলাবোরেটিব প্রজেক্টের জন্য শুভ নয়। তো আমাদের সে সম্পদেরও তো রক্ষণাবেক্ষণ প্রয়োজন।

আমরা অনেকেই নিজের সীমাবদ্ধতার কারণে অনেক রকমের ধারণা মস্তিস্কে সংরক্ষণ করি এবং সীমাবদ্ধতাগুলো এমন ভাবে আমাদের সহজাত জীবনকে প্রভাবিত করে যে ঐ লব্ধ ধারণা ঠিক কি বেঠিক তা বুঝতে পারা কঠিন হয়ে পরে এবং এ ভুল ধারণা আমরা আমাদের মস্তিস্কে লালিত করি। জানি না উপরের কথাগুলোতে কারও ভুল ধারণার পরিবর্তন হবে কিনা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৪, ২২ অক্টোবর ২০০৭ (UTC)


পুরানো উইকিপিডিয়ানদের ফিরিযে আনতে পারলে ভালো হবে। এছাড়া ভারতীয় বাঙালিদের এখানে আনতে পারলে খুবই চমৎকার হয়।তবে প্রচারনা ইন্টারনেটে না চালিয়ে পেপার বা পত্রিকায় চালালে বেশি ভালো হবে। কারণ সবাই ইন্টারনেটে ব্লগে ঘোরঘিুরি করে না। কিন্তু তাদের অনেকেই পেপারটা খুব মন দিয়ে পড়ে।

আসলে বাংলা উইকিপিডিয়ায় ইংরেজি উইকিপিডিয়া থেকে কম অবদানকারী থাকার বেশে কয়েকটি কারণ রয়েছেঃ

প্রথমত আমাদের দেশের ইন্টারনেট সার্ভিস ভালো নয়। এবং সহজলভ্যও নয়। আমি আমার বেশ কয়েকজন বন্ধুকে উইকিপিডিয়ার কথা বলায় তারা সবাই আসলেই বেশ আগ্রহি হয়েছে।কিন্তু তারা অবদান রাখতে পাছে না কারণ তাদের বাসায় ইন্টারনেট নেই।তাই এক্ষেত্রে অফলাইন সম্পাদনা উদ্যোগটা আমার ভালো লেগেছে। কিন্তু অফলাইন সম্পাদনার কথা কয়জনই বা জানে? এবিষয়ে আরও প্রচারনা দরকার।
দ্বিতীয়ত পশ্চিমাদেশগুলিতে শিক্ষাব্যবস্থায় কম্পিউটারের একটা বড় ভূমিকা রয়েছে। ফলে অনেক কম বয়সীরাও উইকিপিডিয়া ব্যবহার করে এবং অবদান রাখে।আর আমাদের শিক্ষাব্যবস্থায় কারও স্কুল/কলেজের ছাত্র/ছাত্রীদের একবার ক্লাস শুরু হলে কোচিং+প্রাইভেট পড়ার চাপে তাদের দম ফেলার সময় থাকেনা।
আর স্কুল কলেজের কম্পিউটার গুলার যে অবস্থা-ব্যবহার করতে গেলে টিচার ঘাড়ের কাছে দাড়িযে থাকে, ইন্টারনেট লাইন থাকেনা, পুরানো আমলের কয়েকটা কম্পিউটার যেগুলো অন ও হতে চায় না।
তৃতীয়ত উইকিপিডিয়ার বাইরে অনেকেই এখানে ব্যবহৃত ফোনেটিক কি-বোর্ড এর বিষয়ে জানেনা। এরকম কথাও শোনা যায় যে অনেকে বলে-"আমি বাংলা টাইপ করতে পারি না/অথবা শুধু উইিকপিডিয়ায় লেখার জন্য আমি খামোখা কেন বাংলা কি-বোর্ড ডাউনলোড করব?" কাজেই উইকিপিডিয়ায় বাংলা লেখার পদ্ধতি সম্পর্কেও প্রচারনা চালানো প্রয়োজন।--দায়ীন ০৪:৪০, ২২ অক্টোবর ২০০৭ (UTC)
বাংলায় একটা কথা আছে। চোখের আড়াল হলেই মনের আড়াল হয়। কাজেই যারা উইকিতে কাজ করতে ইচ্ছুক তাদের অনেকেই (statistically) অন্যান্য কাজের ভিড়ে উইকিকে ভুলে গয়ে থাকতে পারেন।
  1. মাঝে মাঝে তাঁদেরকে লেখা নিবন্ধগুলির উপর email update জাতীয় কিছু পাঠালে তাঁরা সেই নিবন্ধগুলির উপর আবার কাজ শুরু করতে আগ্রহী হতে পারেন।
  2. বিজ্ঞাপন শুধু বিক্রয়যোগ্য পণ্যেরই লাগেনা, জনহিতকর অলাভজনক কার্যকারিতার জন্যও জনসমর্থন বজায় রাখতে খানিকটা marketing strategy দরকার।
  3. আমি personally বেলায়েতভাই ও রাগিব ভাই-এর এই বিষয়ে মতকে সমর্থন করি। উইকিপিডিয়াতে নানা ধরণের মানুষের অবদান আছে এবং থাকবে। কেউ আসছেন স্বতঃস্ফূর্ত ভাবে এবং একে high priority দিচ্ছেন। অন্য কেউ আসতেই পারেন সময় কাটাতে। সবাইকেই মহৎ উদ্দেশ্য নয়ে আসতেই হবে এমন কোন বাধ্যকতা তো নেই। কিন্তু এদের সময় কাটাবার মধ্য দিয়েও অনেক সময় একটা মহৎ purpose serve হচ্ছে-- সেটাই বড় কথা। কাজেই প্রচার যত বেশী রকম ভাবে করা তত ভাল। -সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:৪৯, ২২ অক্টোবর ২০০৭ (UTC)

যদি স্থায়ীভাবে কাউকে উইকিপিডিয়ান বানানো এ ধরনের প্রচারণার মূল উদ্দেশ্য হয়, তবে তার সফলতা কেমন হবে, সে সম্পর্কে আমার ব্যক্তিগত মতামত আগের উত্তরেই দিয়েছি। আসলে এ ধরনের ঢাকঢোল পিটিয়ে প্রচারের কাজের কথা চিন্তা করে আমি ব্যক্তিগতভাবে উইকিতে আসিনি। সেটা বিশ্বকোষ লেখার চেয়ে আলাদা একটা কাজ। তাই বলে আমি উইকিপিডিয়ার general প্রচার ও প্রসারের বিরোধী নই। আর যাদের হাতে সময় আছে, যাদের এগুলি করতে ভাল লাগে, তারা অবশ্যই এগুলি যতটা সম্ভব বেশি বেশি করে করুন। আমার কোনই আপত্তি নেই। সেটাও উইকিপিডিয়ার উন্নয়নের জন্য একরকমের অবদান। আমার হাতে আরও সময় থাকলে আমিও হয়ত করতাম। বেলায়েত, আপনি সপ্তর্ষি আর রাগিবের পরামর্শগুলি দেখতে পারেন। পুরনো উইকিপিডিয়ানদের যদি আপনি ফলো-আপ করতে চান, করে ফেলুন। আপনাকে কেউ বাধা দিচ্ছে না। উইকিপিডিয়ার ভেতর থেকেই মনে হয় যেকোন ব্যবহারকারীকে ইমেইল করার ব্যবস্থা আছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৬:৫০, ২২ অক্টোবর ২০০৭ (UTC)

একদম হক কথা বলেছেন অর্ণব ভাই। উইকিপিডিয়াকে নিজের মনে করে যে যার মত করে যত খুশি এর উন্নয়নের বা প্রচারের চেষ্টা করুন- খুব ভালো কথা। আমিওতো বাংলা উইকিপিডিয়া সম্বন্ধে কিছুই জানতাম না। ইংরাজী উইকিপিডিয়াতে একটা নিবন্ধ en:Birbhum লেখার পরে রাগিব ভাইয়ের এইরকম একটি ব্যক্তিগত প্রচার উদ্যগের জন্যই আমি বাংলা উইকিপিডিয়ার অস্তিত্ব সম্বন্ধে অবগত হই! কাজেই এই ধরণের প্রচার উদ্যোগের উপকারীতা সম্বন্ধে আমার খুবই ভালো ধারণা।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৭:০২, ২২ অক্টোবর ২০০৭ (UTC)
অর্ণব ভাই ব্যক্তিগত ভাবে আপনি কি উদ্দেশ্য সিদ্ধির জন্য এখানে এসেছেন, তা আমাদের বার বার জানানোর জন্য ধন্যবাদ। আপনাকে কেউ হাত পা বেঁধে বলে নাই আপনি এটা করেন, আপনি কি করবেন তা সম্পূর্ণ স্বাধীন আপনার ব্যপার, অন্যদের সাথে না মিলালেও পারবেন। তবে ধন্যবাদ শেষ তক আপনি ব্যপারটার সম্পর্কে আমাদের সাথে একমত হতে পেরেছেন। যেহেতু উইকি প্রকল্পগুলো দলগত ভাবে সবার সহযোগীতার মাধ্যমে প্রতিষ্ঠিত তাই আমি ব্যপারটি নিয়ে এখানে আলোচনার জন্যে তুলে ধরেছি, এর উদ্দেশ্য হল প্রচার প্রচারণায় আরও কিছু ব্যবহারকারীকে আগ্রহী করে তোলা এবং কিছু আইডিয়া পাওয়া কিভাবে আমরা নতুন উইকিপিডিয়ানসহ পুরাতন উইকিপিডিয়ানদের কাছে উইকিপিডিয়াকে পৌছতে পারি, এখানে অনেক আলোচনা হয়েছে, কিন্তু আমাদের দলগত ভাবে কিছু সিদ্ধান্ত নিতে হবে যেমন আমরা কিভাবে কি করবো, কারা কারা করবো, তাতে কি কি লাগতে পারে, কি ব্যবস্থা গ্রহন করা যায় ইত্যাদি। আশা করি আগ্রহীরা এ ব্যপারগুলোতে বিস্তারিত আলোচনা করবেন এবং তাদের মূল্যবান পরামর্শ (মতামত নয়) প্রদান করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১৬, ২২ অক্টোবর ২০০৭ (UTC)
"...আমাদের দেশের শিক্ষা, আমাদের দেশের শিক্ষিত মানুষের মান, সাক্ষরতার হার, সেই threshold এখনও পার হয়নি, সেই culture এখনও তৈরি হয়নি, ফলে আমাদের "পাগলা" জ্ঞানীদের সেটটা খুবই ছোট। আপনি ধরে বেঁধে এনে যেকোন লোককে এখানে আনলেই সে উৎসাহ পাবে না, কেননা তার জীবনযাত্রা, সংস্কৃতির সাথে এটার কোন মিল নেই। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ ছাত্রছাত্রী স্বাভাবিকভাবেই চাকরি/ক্যারিয়ারের কথা চিন্তা করতে, প্রেম করতে, মোবাইল নিয়ে খেলতে ব্যস্ত। বিশ্বকোষ লিখতে তাদের অধিকাংশেরই সময় থাকার কথা না।"

--- সম্পূর্ণ একমত। বিভিন্ন কারণে সময় সুযোগের অভাব ঘটে তাই এখানে নিয়মিত আসা হয় না। আমরা বুয়েট সি এস ই বিভাগের ৫-৬ জন যারা ২০০৬ এর শেষ ভাগে পাস করে বের হয়েছি, কিছুটা চেষ্টা করেছি এখানে অবদান রাখতে। এখন যদিও তেমন টা পারছিনা। এরকম বিভিন্ন সময়ে কিচু দিনের জন্য হলেও কেউ কেউ এসে যদি কাজটা এগিয়ে দিয়ে যায়, সেটাও কিন্তু বড় প্রাপ্তি। এর বাইরে নিয়মিত অবদানকারীরা তো আছেন ই। তবে আরো কিছু ব্যাপারে আমার অভিমত হলো,

  • বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এ ধরণের জ্ঞান পিপাসু কিছু ছাত্র আছে।এদের খুঁজে বের করা দরকার।
  • আপনারা চিন্তা করুন শুধু ৩০- থেকে ৪০ জন অবদান কারী কিন্তু অনেক কিছু করতে পারেন। এমনকি তারা শুধু ৫ মাসের জন্যও যদি এ কাজ করেন।
  • আমার মাথায় আরেকটা চিন্তা ঘুরছে, জ্ঞানের এই মহাসমুদ্র নিয়ে আমাদের দেশের বিশিষ্ট জ্ঞানী বিভিন্ন পর্যায়ের শিক্ষক সম্প্রদায় কত টুকু জানেন??
  • অভ্র ফোনেটিক নিয়ে অনেকেই জানেন না। এই বিষয়েও কিছু একটা করা দরকার।--Hasan.zamil ১৪:৫৮, ২২ অক্টোবর ২০০৭ (UTC)
জামিল ভাইয়ের পরামর্শের জন্য অশেষ ধন্যবাদ। সেই সাথে তিনি গুরুত্বপূর্ণ যে ব্যপারটি বলেছেন তা হল, আমরা যারা উইকিপিডিয়ার অগ্রগতির জন্য কাজ করছি আমাদের চিন্তা করতে হবে আমাদের দেশের শিক্ষিত সমাজ বাংলা উইকিপিডিয়া সম্পর্কে কতটুকু জানেন? এবং কিভাবে আরও বেশি মানুষকে জানানো যায় এবং উইকিপিডিয়াকে সাধারণ মানুষের আরও কাছাকাছি নিয়ে যাওয়া যায়। আরও নতুন নতুন আইডিয়া কামনা করছি, কারণ ব্যাপারটি আমাদের সবাইকে মিলেই করতে হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৯, ২২ অক্টোবর ২০০৭ (UTC)
মনে হচ্ছে আমি যেন বাংলা টিভি চ্যানেলের কোন আলোচনা চক্রে আছি। বেলায়েত, আমি কিন্তু খোলা মনেই আমার মতামত দিয়েছিলাম। আপনি মতামত চেয়েছিলেন, আমি তা দিয়েছি; এখানে "সবার সাথে শেষতক একমত হওয়া" (কিসের ব্যাপারে?), "দলগত সিদ্ধান্ত নেওয়া", এতসব কথা মাথায় রেখে আমার মতামত দেই নি। এসব উইকি-দলাদলি/রাজনীতি/কূটনীতিতে আমি আগ্রহী নই। আমার কথা খুব সহজ, একটা ইন্টারনেট কানেক্‌শন আর সদিচ্ছা থাকলে যেকেউ এখানে নিয়ম মেনে অবদান রাখতে পারেন, তা কম বেশি যা-ই হোক। সভা-সমিতি-সেমিনার-আড্ডা যাদের ভাল লাগে, তাদের কাজও ভাল, আর যারা নীরবে নিভৃতে এককভাবে অবদান রাখতে চান, তাদের কাজও ভাল। সব কিছুরই মূল লক্ষ্য একটাই --- বাংলা উইকিপিডিয়ার নিবন্ধগুলিকে উন্নত করা। কিন্তু সেটা করতে গিয়ে অন্য জিনিস নিয়ে যদি মাথা ঘামানো বেশি শুরু হয়ে যায়, সেটা আবার ঠিক না।
পুরাতন ব্যবহারকারীদের আবার ফিরিয়ে আনার উদ্যোগটা ভাল, কিন্তু ব্যাপারটা যেহেতু আপনিই উত্থাপন করেছেন, আপনিই আপনার মাথায় এ ব্যাপারে আরও কী কী আছে, সে কথাগুলো আরও খুলে বলুন, তাহলে আমরা আরও সাহায্য করতে পারব। তবে আমার মতে উইকি কনসেপ্টটা বেশ loose; এটা রাজনৈতিক কোন দল না যে মহাপরিকল্পনা করে নতুন ক্যাডার রিক্রুট করতে হবে, বা পুরনো ক্যাডার চলে গেলে হায় হায় করে তাদের ডাক দিয়ে ফেরত আনতেই হবে, না হলে মহাভারত অশুদ্ধ হয়ে যাবে। উইকিপিডিয়াতে অংশগ্রহণের ব্যাপারটা প্রতিটি অবদানকারীর ব্যক্তিগত সিদ্ধান্তের ব্যাপার, আর এই individualism-কে আমাদের শ্রদ্ধা করতে হবে। কেউ যদি উইকিতে অংশ নিতে চান, তাকে যেমন আমরা যতটা পারি সাহায্য করব, তেমনি কেউ যদি অংশগ্রহণ কমিয়ে দেন, বা অংশ নিতে না চান, এমনকি বেনামেও অবদান রাখতে চান, সেটা নিয়েও আমরা তেমন উচ্চবাচ্য করব না। যারা এখানে অবদান রাখবেন, তাদেরকে কোন বাহ্যিক দায়বদ্ধতা থেকে নয়, স্বেচ্ছায় মনের আনন্দে অবদান রাখতে উৎসাহিত করতে হবে। আমাদেরকে এ ব্যাপারে যতটা সম্ভব সহনশীলতা দেখাতে হবে। আমার মতে এটাই এ ব্যাপারে আমাদের মূলনীতি হওয়া উচিত।
যাই হোক, আপনি যদি ইমেইলের একটা খসড়া চান, সেটা এরকম হতে পারে (উপরের আলোচনার প্রেক্ষিতে লিখলাম):

Dear Bengali Wikipedia Contributor, we have recently noticed that you have stopped contributing to Bengali Wikipedia. Perhaps you are busy with more important concerns in your life. Or maybe you have simply forgotten about it. If the latter is the case, we would request you to come back to http://bn.wikipedia.org and contribute as much or as little as you can. You would be happy to know that during your absence, the Bengali Wikipedia has been steadily growing and improving and it will be even better if you choose to come back and help us with some more contributions.

If typing in Bengali on the computer is your primary concern, we are glad to inform you that we have implemented an easy-to-use phonetic Bengali typing system that does not require you to install any software. The feature is embedded in the wiki-editing box and anyone who can browse Bengali Wikipedia on a web browser, can also type in his contributions using only the web browser, from any location and on any computer platform (Windows, Mac, Linux, Unix, etc). All he needs is a computer with a browser and an internet connection. We believe that contributing to the Bengali wikipedia could not be any easier than this. Give it a try. You'll like it.

In addition to our usual Internet-based discussions (our "Alochona Sobha" on the Bengali wikipedia itself http://bn.wikipedia.org/wiki/ উইকিপিডিয়া:প্রশাসকদের_আলোচনাসভা and our Yahoo! Groups mailing list http://groups.yahoo.com/group/bangla_wiki), some of us are also regularly organizing Wiki-Addas in Dhaka and conducting Wikipedia Seminars all over Bangladesh, so if you are living in Dhaka, you could take the chance to meet your fellow wikipedians in real life, and talk about various aspects of this project. Please go to this page to learn more about these meetups: http://bn.wikipedia.org/wiki/ উইকিপিডিয়া:সম্মিলন

We would love it if you came back.

Regards,

--অর্ণব (আলাপ | অবদান) ১৬:৫৬, ২২ অক্টোবর ২০০৭ (UTC)
ধন্যবাদ অর্ণব ভাই আমাদের মেইল এর খসড়া করে দেওয়ার জন্য। উইকিপিডিয়ার অগ্রগতি এবং উদ্দেশ্য সফলের জন্য বিশ্বব্যাপী দিন দিন নতুন নতুন উইকিপিডিয়ান তৈরি হয়ে কম্যুনিটি বড় হচ্ছে। এটি একমাত্র সম্ভব হয়েছে পুরনো এবং অভিজ্ঞ উইকিপিডিয়ানদের মাধ্যমে। এরাই উইকিপিডিয়াকে প্রচার করেছে এরাই নতুন উইকিপিডিয়ানদের সব রকম সাহায্য করে উইকিপিডিয়ায় ধরে রেখেছে। আমাদের উইকিপিডিয়ান কম্যুনিটিও ২০০৫ এবং ২০০৬ এর তুলনায় বড় হয়েছে। আমাদেরও বাংলা উইকিপিডিয়ার অগ্রগতি এবং প্রচারের কাজ একসাথে করতে হবে। আরও বেশি করে দেশের মানুষকে এর সম্পর্কে জানাতে হবে এবং উইকিপিডিয়ায় কাজ করছেন এমন সবার সাথে নিজে উইকিপিডিয়ায় অবদান রাখার আনন্দকে ভাগ করে নিতে হবে তাতে নিজে যেমন উইকিপিডিয়ায় আনন্দ পাবো অন্যের সাথে তা ভাগ করে নিতে পারবো। তাতে অন্য উইকিপিডিয়ান যারা দিন দিন একই কাজ করে উইকিপিডিয়ায় একঘেঁয়ে অনুভব করছেন তারা কিছুটা হলেও তা থেকে মুক্তি পাবেন। আসলে উইকিপিডিয়ানদের ধরে রাখাও চেষ্টাও আমাদের সকলে মিলেই করা উচিত। আমি আগে যে সকল প্রস্তাব করেছি তারই ধারাবাহিকতায় বলছি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এরই মধ্যে কিছু ছোট ছোট উইকিপিডিয়ান কম্যুনিটি গড়ে উঠেছে (হোক না তারা সবাই উইকিপিডিয়ায় নিয়মিত অবদান রাখছেন না) যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, IUT। আমি মনে করি এসকল কম্যুনিটিতে নিমমিত আড্ডা বা মিট-আপ ব্যপারটা শুরু করে দিতে পারলে এ থেকে যেমন আরও নতুন নতুন উইকিপিডিয়ান আসতো এবং পুরাতন যারা আছেন তারাও তাদের অভিজ্ঞতা অন্যের সাথে আলোচনা করে, একঘেয়েমি থেকে মুক্তি পাবেন। আর একজন উইকিপিডিয়ান যখন তার অভিজ্ঞতা অন্যের সাথে ভাগ করে নেবেন অন্য উইকিপিডিয়ান সেখান থেকে অবশ্যই উপক্রিত হবেন। তাতে আমাদের উইকিপিডিয়ানদের উইকিস্কিল বাড়বে। আমি বিষয়টি নিয়ে আবারও সবার আলোচনা ভিত্তিক (যুক্তিসহকারে) মতামত চাই। বিশেষ করে যে তিনটি বিশ্ববিদ্যালয়ের নাম আমি উপরে বলেছি তাদের কাছ থেকে অবশ্যই এ ব্যাপারে শুনতে চাই।

আসলে রাগিব ভাইয়ের দেশে আসার কথা, তিনি আসলে আমরা বাংলাদেশে একটি বড় উইকিকন্সফারেন্স জাতীয় কিছু একটা করার ইচ্ছা আছে, তাই এ ধরনের ছোট ছোট আয়োজনের মাধ্যমে উইকিপিডিয়ান বাড়াতে না পারলে আমরা এমন বড় আয়োজন করতে পারবো না। খোজ নিয়ে দেখুন পাশের দেশ বা আমাদের সমপর্যায়ের দেশগুলো উইকি নিয়ে কি করছে? আমরা কোথায় আছি??--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫৯, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

উল্লেখ্য যে "রাজনীতি" এবং কোন "প্রচেষ্টা সংগঠিত করা" বাইরে থেকে এক মনে হলেও আসলে ভিন্ন।

উইকি ধারণার পদযাত্রা কিন্তু নীরবে নিভৃতে হয়নি। সভা, সেমিনার, মামলা মিডিয়া কাভারেজ কিছুই বাকী নেই এই ইংরেজি উইকিপিডিয়ার পদযাত্রা নিয়ে। আমরা এখনো অনেক পিছিয়ে। আপাতত এ ধরণের আলোচনা অত্যন্ত আশাব্যাঞ্জক। একটা কথা আছে, যস্মিন দেশে যদাচার। আমি আপনি বাংলাদেশে কাউকে কোন কিছু বললে সেটা বেশী কেউ পরোয়া করবেনা। কিন্তু ধরুন নামকরা কোন লেখক বা শিক্ষক বা বুদ্ধিজীবি একটু কলম ধরলে সামান্য হুজুগ উঠতে পারে। এই সেন্টিমেন্টের সুযোগ নেয়া বাংলা উইকিপিডিয়ার জন্য জায়েজ আছে। উদাহরণ, গণিত অলিম্পিয়াড। এবার আইডিয়া গুলো বলি,

  • যে যাদেরকেই চিনি, যেমন শিক্ষক বা লেখক বা জ্ঞানপিপাসু সজ্জন যে কেউ, তাদেরকে এই ব্যাপারটা নিয়ে জানাই। তাদের বলি অন্যদেরকে উদবুদ্ধ করতে।
  • বাংলা উইকিপিডিয়ার অগ্রগতি নিয়ে কোন সংবাদ পত্রে নিয়মিত কলাম লেখা হোক।
  • যারা ফটোগ্রাফী ভালোবাসেন তাদের ছবি উন্মুক্ত হিসেবে ব্যবহারের অনুমতি নেয়ার চেষ্টা করি।
  • ফোনেটিক কী বোর্ড ব্যাবহারে বিশ্ববিদ্যাল্যের ছাত্র ছাত্রীদের ব্যাপক হারে উদবুদ্ধ করার চেষ্টা করি।
  • আই টি বিষয়ক টিভি অনুষ্ঠানে ব্যাপক কাভারেজ নেয়ার চেষ্টা করি। প্রশাষক গণ এসব অনুষ্ঠানের সাথে জড়িত লোক জনের সাথে যোগাযোগের প্রচেষ্টা করতে পারেন।
  • বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষকদের এই প্রচেষ্টায় আনা এবং অবদান না রাখলেও তাদের ছাত্রদেরকে উদবুদ্ধ করার জন্য তাদেরকে বলার চেষ্টা করা যায়।
  • মাথায় আরো অনেক কিছু আছে। তবে আপনারা কিভাবে এতো সাজেশান গ্রহণ করবেন সেটা দেখে বাকী গুলো বলতে হবে। --Hasan.zamil ১৭:৫২, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)
চলুন ফেসবুকে বাংলা উইকি এবং এখানে সম্পাদনার ব্যাপারে লিঙ্ক প্রদান করি যার যত বন্ধু আছে সবার কাছে এবং ওখানেও একটা গ্রুপ্‌স গঠন করি। --Hasan.zamil ১৮:১৭, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

বেলায়েত, আপনারা রাগিব ভাইকে নিয়ে বড় কনফারেন্স করবেন, লোক জড়ো করবেন, পাশের দেশের সাথে এ ব্যাপারে প্রতিযোগিতা করতে চান, সেই আসল কথাটা শুরুতে বললেই পারতেন, তাহলে আমিও সেভাবেই উত্তর দিতাম। আমি তো ভাবছিলাম আপনি পুরাতন ব্যবহারকারীদের এখানে ফিরিয়ে আনার ব্যাপারে কথা বলতে চাচ্ছিলেন। :-) যাই হোক, আপনারা কনফারেন্সে সফল হোন, উইকিপিডিয়ার প্রচার প্রসার বাড়ুক - এই কামনাই করি। আমার হাতে উইকিতে অবদান রাখার পরে আর তেমন কিছু করার সময় নেই। যদি সময় করতে পারি, অবশ্যই সাহায্য করার চেষ্টা করব।--অর্ণব (আলাপ | অবদান) ১৮:৫০, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)


ধন্যবাদ জামিল ভাই, তবে আপনারা কিভাবে এতো সাজেশান গ্রহণ করবেন সেটা দেখে বাকী গুলো বলতে হবে। এখানে আপনারা না হয়ে হবে আমরা। আর উইকিপিডিয়ায় প্রশাসক বলতে উইকিপিডিয়ানদের মধ্যে আলাদা কোন প্রায়োটাইজ সম্প্রদায় নাই, তারাও শুধু উইকিপিডিয়ার জন্য খুব ভাল সময় দেন এটুকুই। তাই প্রচারণার কাজগুলোর সাথে শুধু প্রশাসক নন যে কে কোন উইকিপিডিয়ান যিনি অনলাইনে অবদানকারী হতে পারে নাও হতে পারেন জড়িত হতে পারেন। আমাদের আরও বেশি বেশি স্বেচ্ছাসেবক দরকার অনলাইন এবং অফলাইনে মানে বাস্তব জীবনে। আপনি যে সকল পরামর্শ এর সবগুলোই আমাদের করা সম্ভব যদি আপনারা সবাই এর সঙ্গে যার যার সাধ্যমত শ্রম দেন। পত্র পত্রিকায় এবং ব্লগে যথা সম্ভব আমি, রাগিব ভাই, তারিফ এজাজ, মুনির ভাই কিছু লেখা লেখি করেছি কিন্তু তা প্রয়োজনের তুলনায় কম। আপনারাও লিখতে পারেন, লেখা দিলে প্রথম আলো সহ অন্যান্য জাতীয় পত্রিকায় ছাপানো যাবে...শুধু লেখা দরকার। বিশ্ববিদ্যালয় গুলোতে উইকিপিডিয়া বিষয়ক নিয়মিত আড্ডার ব্যবস্থা করলে তাতে শিক্ষক এবং অন্যান্যদের সেখানে আমন্ত্রণ জানানো যেতে পারে। অন্যরা কি বলেন......?

অর্ণব ভাই , সব গুলো প্রস্তাবই একই উদ্দেশ্যে করা, উইকিপিডিয়ার অগ্রগতি এবং প্রচারণার মাধ্যমে পুরনো উইকিপিডিয়ানদের ফিরিয়ে আনা। এর জন্যই পরামর্শ চাচ্ছিলাম, যা আমরা সবাই মিলে করবো, একা একা না।--বেলায়েত (আলাপ | অবদান) ১৯:০৩, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

তাহলে ঐ একই কথাই আবার বলব। উইকি কনফারেন্স করলে বাংলা উইকিপিডিয়ার একটা visibility হবে, প্রচার হবে এবং সেটা অবশ্যই ভাল জিনিস। যারা করলেন তাদের মনেও হয়ত এসব করে কিছুটা শান্তি আসবে। কিন্তু সেটা করলেই যে পুরনো উইকিপিডিয়ানরা ফিরে এসে স্থায়ীভাবে অবদান রাখা শুরু করবেন, আমার সেটা মনে হয় না। আপনারা যারা উইকি-কনফারেন্স করবেন, যদি আমাকে ভুল প্রমাণ করতে পারেন, আমি খুশিই হব। ফলে পরিচয়। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:১২, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

আমি প্রশাসক না, এই পাতায় লিখলে আবার আল্লাহ গোনাহ্ দিবো নাতো। উফফ্! আপনেরা মাইন্ড কইরেন না। আপনাগো কথায় বিরক্ত ধইরা গেসেগারে ভাই। এক ভাই উনার ব্যবহারকারী পাতায় লিখছে,"আই হ্যাভ অলসো বীন এন এডমিনিস্ট্রেটর অফ দিস উইকি। আই'ল বি নাইস এন্ড আই ওন্ট বাইট, আই প্রমিজ!" আমি শিউর উনি ভুইলা গেছেগা। নাইলে অন্যগো কামরাইয়া তো লাল কইরা ফালাইতাছে। আপনেরা যে মাড স্লিঙ্গিং করতাছেন, তা আমার মত ননকন্ট্রিবিউটর রিডার কিন্তু পইরা খুবই লইজ্জা পাইতাছি। আরে ভাই, একজনের কাম আরেকজন পসন না করলে অফ যান না। কথা কউনের দরকার নাই। হাটা সাবান কি ঘাটা, খা খুজা বাত্তি বুঝা। শেষ মেশ চ্যালেঞ্জ এ গেলেনগা? ছিঃ আপনেরা যখন মইরা যাইবেন তখন কিন্তু এই পাতা গুলান থাইক্কা যাইবো। একবার চিন্তা করেন। আপনেরা হয়তো কইবেন কই নাতো আমরা খারাপ কিছু তো কইনাই। আরে বাবু এ পাবলিক হ্যায় সাব জানতি হ্যায়। এইখানে একজন যে আরেকজনরে পসন করেনা তা খুব বুঝন যাইতাছে। কারো কারো ব্যবহারকারী পাতায় উইকি শিষ্টাচার এর লিঙ্ক আছে, একটু মাঝে মধ্যে নিজেই যাইয়েন হোনদা। আমি পচা মানুষ বেশী সুন্দর কথা জানিনা; তবে একটা কথা কই ফিরিঙ্গি ভাষায় যদিও আমার তাকদ নিয়ার নেটিভ লেভেল ফোর না, "rome was not built in a day, and nobody knows about the builders, everybody praises about rome. So, we better let everyone build whatever and however he builds."।--mak ২১:৪০, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)
mak, আপনি এক কাম করেন। এইটা আরো সুন্দর কইরা ইস্ক্রিপ্ট বানাইয়া ভালমত রিহার্সেল কইর‌্যা আপনাগো উইকি-কনফারন্সে স্টেজে উইঠা perform কইরেন। এক্কেরে লাইভ উইকি চুটকি! আইটেমও বাড়বো, পাবলিকও হেভি খাইবো। কী বলেন হক কথা কইসি না? আর হুনেন, আপনার লাহান উর্দু-ফার্সি মিলান পুরান ডাহার বাশা আমিও কইবার পারি, এইসব আজাইরা ঘাউরামি বাদ দেন। এমনিতেই উইকিতে লিখতে লিখতে আর সম্পাদনা করতে করতে হাত ব্যাথা হয়া গেলো। গত প্রায় তিন বছর ধইরা প্রায় প্রতিদিন এইখানে আসি, লিখি, ঠিক কইরা দিই। আর আপনি কন "অফ যাইতে"। পোষা কুত্তার লাহান এইসব দুই নম্বরি ছ্যাচরামি বাদ দেন, অন টপিক নিজের কিছু কওয়ার থাকলে কন। মাইন্ড কইরেন না আবার ভাইজান। আপনি একটু তড়পাইলেন, আমিও সামান্য একটু ছিল দিলাম। পুরান পাগল ভাত পায় না...--অর্ণব (আলাপ | অবদান) ১০:১৯, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)
btw mak, আপনি যেটা করলেন সেটাকে ইন্টারনেটের পরিভাষায় বলে Trolling। Troll-রা সাধারণত রঙ-চড়ানো উল্টাপাল্টা কথা বলে অন্যকে উচ্‌কানোর চেষ্টা করে আর এর ফলে যে flamefestগুলি হয়, তা পড়ে/পড়িয়ে আনন্দ পায়। আপনি নিশ্চয়ই সেরকম লোক নন। এবারের মত আমি কিছু মনে করিনি, রসিকতা হিসাবেই নিলাম; রসিকতা দিয়েই উত্তর দিলাম। কিন্তু এগুলি না করাই ভাল। --অর্ণব (আলাপ | অবদান) ১০:৪৪, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)
আমি পুরান ঢাকার ভাষায় আগেও উইকিতে লিখেছি। তখন আপনার উপদেশ পাইনি। আপনি যেহেতু react করেছেন, তাই ধরে নিচ্ছি আপনি আমার উপরোক্ত কথায় কষ্ট পেয়েছেন। আর তাই উইকিপিডিয়া:উইকিশিষ্টাচার মেনে নিয়ে আপনার নিকট ক্ষমা চাইছি। আপনি তিন বছর যাবৎ কাজ করছেন, এজন্য আপনাকে শুভেচ্ছা জানাচ্ছি এবং অকপটে স্বীকার করছি বাংলা উইকিতে আপনার কন্ট্রিবিউশন, যা আমি ত্রিশ বছরেও পারবোনা। ট্রলিং এর অভিযোগও করলেন, হয়েছে হয়তোবা! আবারও ক্ষমা চাইলাম এর জন্য আলাদা করে। তবে পশুর নাম ব্যবহারটা সহ্য করতে পারলামনা। এমনিও এখানে লিখিনা, আর লিখার সুযোগ না পেলেও চলবে। কখনও না কখনও তো দেখা হবে, উইকির বাইরে - CRBLP তে, বা এই বাংলায়। সেই আশায় রইলাম।--‍‍‍‍‍mak ১৩:১৯, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)
আপনি যেভাবে লিখলেন, রিঅ্যাক্ট না কইরা তো পারা গেল না। আর অবশ্যই দেখা হবে। বাংলা উইকিটা জাতে উঠুক। হাজার খানিক নির্বাচিত নিবন্ধ তৈরি হোক। এখনও অনেক কাজ বাকি। ভাল থাকেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৫৯, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)
কী যে সব আলোচনা হচ্ছে! --গৌতম ০৭:৫৫, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)

To the point আলোচনা

এখানে ইস্যু দুইটি, তাই আলাদা দুইটি অনুচ্ছেদ শুরু করছি। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৫, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

উইকিপিডিয়ার প্রচার

প্রচারের জন্য আমার মতে যা করা উচিৎ, তা হলো

  • ব্লগিং। প্রচুর বাঙালি এখন ব্লগিং করে। এদের বিভিন্ন প্লয়াটফরমে উইকিপিডিয়া ও উইকিসংকলন নিয়ে প্রচার করতে হবে। বেলায়েত ইতিমধ্যেই উইকিসংকলন নিয়ে লিখছেন। বাকিরাও এটা নিয়ে লিখতে পারেন।
  • পত্রিকা - যায়যায়দিন, প্রথম আলো, ও অন্যান্য পত্রিকাতে লেখালেখি করা যেতে পারে
  • ইমেইল - বিভিন্ন মেইলিং লিস্টE মেইল করা। আমি প্রাথমিক পর্যায়ে এইভাবেই অনেককে যোগাড় করেছিলাম।

লেখালেখি সবার ভালো লাগে না। সেই কথা মনে রেখে লেখা ছাড়াও অন্য অনেক কিছু আছে, যেমন ছবি তোলা - সেটা বোঝাতে হবে।

বিভিন্ন ব্লগে ইদানিং দেখছি বাংলা উইকিপিডিয়া থেকে রেফারেন্স টানছেন বিভিন্ন বিষয়ে (যেমন জীবনী)। এটআ খুব ভালো লক্ষণ ।।। কারণ পাঠকদের feedback খুব দরকার।

--রাগিব (আলাপ | অবদান) ২২:৫৫, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)


এছাড়া
  1. উইকিপিডিয়ায় বাংলা লেখার যে সহজ পদ্ধতি ব্যবহার করা হয় সেটার আরও জোরালো প্রচারনা চালাতে হবে।
  2. উইকিপিডিয়ায় তথ্য যুক্ত করার জন্য অফলাইন সম্পাদনার কথা সবাইকে জানাতে হবে। চিঠির মাধ্যমেও যে উইকিতে অবদান রাখা যায় সেটা অনেকই এখনও জানেনা।--দায়ীন ০৪:৪৮, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)

ব্যবহারকারীদের ধরে রাখা

ইংরেজি উইকিপিডিয়ার উপরে গবেষণায় দেখা গেছে, নতুন উইকিপিডিয়ানদের welcome জানানোটা বেশ কাজের। --রাগিব (আলাপ | অবদান) ২২:৫৫, ২৩ অক্টোবর ২০০৭ (UTC)

এ ব্যাপারে আমরা মনে হয় বেশ সজাগ। আমার মনে হয় ৯৯% ব্যবহারকারীকেই স্বাগতম জানানো হয়েছে। --অর্ণব (আলাপ | অবদান) ১০:২৬, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)

আমরা নিম্নের কিছু পদক্ষেপ ও নিতে পারি--

  1. উইকিপিডিয়ায় একজন এর অবদানকৃত নিবন্ধ নিয়ে মাঝে মধ্যে তাদের আলাপ পাতায় শুভেচ্ছাসহ বার্তা রাখা হলে তারা আরও আগ্রহী হয়ে উঠবে।
  2. প্রত্যেক অবদানকারী একটি নির্দিষ্ট সংখ্যক সম্পাদনা শেষ করার পর বিশেষ বিশেষ উইকিপদক দেয়া শুরু করা যেতে পারে। যেমন ; ১০০ সম্পাদনা করলে তাকে সেঞ্চুরি পদক , ১০০০ সম্পাদনা করলে তাকে সহস্র পদক ইত্যাদির ব্যবস্থা করা যেতে পারে।--দায়ীন ০৪:৪৮, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)

আমার মনে হয় পুরনোদের ইমেল করার বুদ্ধিটাও খারাপ না। আর পুরাতন ব্যবহারকারীর আলাপ পাতায় বার্তা রেখে দিয়ে আসলে এর পরের বার যখন তারা উইকিতে কেবল ঘুরতে আসবেন, তখন তারা messageটা আরও তাড়াতাড়ি পাবেন।--অর্ণব (আলাপ | অবদান) ১০:২৬, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)

দারুন আইডিয়া উইকিপিডিয়ানদের নিয়ে বছরে অন্তত একবার শিক্ষাসফরে যাওয়া যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২৭, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)

উইকিমিডিয়ার তহবিল সংগ্রহের সাইট নোটিশে বাংলা

যাদের কমন্স বা মেটা উইকিতে পছন্দের ভাষা বাংলা দেওয়া আছে তারা দেখতে পারেন উইকিমিডিয়ার তহবিল সংগ্রহের সাইট নোটিশে বাংলা ভাষার সাইট নোটিশ। আশা করছি কয়েকদিনের মধ্যে জিমি ওয়েলসের ভিডিওটির সাব টাইটেলও বাংলায় পাবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৮, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)

এখানে ভিডিওটির সাবটাইটেল করা হচ্ছে যে কেউ প্রুফরিডিং করে দিতে পারেন। ফাইনাল হওয়ার আগেই পরিবর্তনের দরকার হলে আলাপের পাতায় বলুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২০:০১, ২৪ অক্টোবর ২০০৭ (UTC)
প্রামান্য চিত্রটি মুক্তির অপেক্ষায় আছে দয়া করে সবাই এখানে একটু দেখে নিন সবগুলো লাইন ঠিক আছে কিনা। মুক্তির পরে ভুল ঠিক করার উপায় নাই। সাহায্যের জন্য ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:০৭, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)
বেলায়েত, একটু বলে দেয়া দরকার ওদের যে, ইউনিকোড ঠিকমত সেট না থাকলে বাংলা স্ক্রিপ্ট ঠিক দেখাবে না। আলাপ পাতায় (মূল আলোচনা যেখানে হচ্ছে এটার উপরে) বলে দেয়া যেতে পারে। --74.135.197.149 ০৯:২৩, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)
আপনি কি বোঝাতে চাইছেন আমি বুঝতে পারছি না, পাতাটা উল্লেখ করলেও কিছু টা আঁচ করতে পারতাম কিন্তু আমি এখন তা পারছি না। ভিডিওটিতে ইতিমধ্যে আরবি এবং হিব্রু যোগ করা হয়েছে যে গুলো কাজ করছে, সম্ভবত আমাদের টাও কাজ করবে। আরও একটু পরিস্কার করে বলুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৫৬, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)
আমি বলছিলাম আসলে ইন্ডিক স্ক্রিপ্টের ব্যাপারটা। হিব্রুতে এই সমস্যা নেই। কিন্তু ইন্ডিক ও অন্যান্য কম্পলেক্স স্ক্রিপ্ট দেখানোতে সমস্যা হতে পারে (ইউনিকোড সেটাপ না করলে আ-কার, এ-কার গুলো ঠিক দেখায় না, সেরকম সমস্যা) --রাগিব (আলাপ | অবদান) ১৬:৩৩, ২৫ অক্টোবর ২০০৭ (UTC)

পুরান : কোথায় রাখা উচিৎ

আমি আজকে মিশরিয় পুরানের এক দেবতা সম্পর্কে দুটি লাইন লেখার পর সেটা categorize করার জন্য কোন ভাল জায়গা পাইনি । প্রাচীন মিশরিয়, গ্রীক, রোমান এবং হিন্দু পুরান নিয়ে আরো কিছু লেখা যেতে পারে । এসব আর্টিকেল কোন category তে রাখা উচিত ? ধর্ম নাকি সভ্যতা ? নাকি অন্য কিছু ?

Category:পুরাণ বিষয়শ্রেণীতে রাখতে পারেন। রায়ান, এ পাতাটিতে সাহায্য চাওয়াটা ঠিক না, এতে শুধু আলোচনার জন্য বরাদ্দ। সাহায্যের জন্য যেকোন অভিজ্ঞ (অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য}} লিখে নিচে) আপনার বার্তাটি লিখুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৩, ২৬ অক্টোবর ২০০৭ (UTC)
সাহায্য চাইলাম কখন ? আমি তো মতামত চাইলাম !--Raiyan ১২:২৩, ২৭ অক্টোবর ২০০৭ (UTC)

বাংলা অনুবাদ

বাংলা উইকিপিডিয়াতে যেসব ইংরেজি শব্দের বাংলা অনুবাদ দেয়া হেয়েছে তার সবগুলো আমার কাছে সঠিক বা শ্রুতিমধুর মনে হচ্ছে না। যেমন: ১) Toolbox এর বাংলা অনুবাদ দেয়া হয়েছে "হাতিয়ার"! এটা স্বীকার করি হাতিয়ার এক ধরনের "tool" কিন্তু বাংলাতে আমরা হাতিয়ার বলতে আসলে বুঝি "weapone" বা "অস্ত্র" কে। সুতরাং "toolbox" এর বাংলা অনুবাদ "হাতিয়ার" না দিয়ে "যন্ত্রপাতির বক্স" দেয়াই ভাল।

২) Save এর বাংলা কোথাও কোথাও দেখা যায় "রক্ষা করুন" যেটা শ্রুতিকটু! সব জায়গাতে "সংরক্ষণ/সংরক্ষণ করুন" ব্যবহার করা উচিত।

৩) watchlist এর অনুবাদ "নজরতালিকা" না দিয়ে "পর্যবেক্ষন তালিকা" দিলে মনেহয় বেশি ভাল শোনাবে! — Sowrov (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

১)হাতিয়ারটা আমার কাছেও একটু বেখাপ্পা লাগে। আরত যন্ত্রপাতির বাক্স তো একেবারে আক্ষরিক অনুবাদ, এবং এটা আমার কাছে একই রকম বেখাপ্পা লাগে। আমি এটা নিয়ে খানিকটা ভেবেছি এবং "ব্যবহারকারীর সরঞ্জাম" অনুবাদটা এই মুহূর্তে পছন্দ করছি। ২) "রক্ষা করুন" তো কোথাও দেখতে পাচ্ছি না। সবগুলোই সংরক্ষণ/সংরক্ষণ করুন-এ সরিয়ে নেয়া হয়েছে। কোথায় দেখলেন জানান, পরিবর্তন করে দেয়া যাবে। ৩) "নজরতালিকা"-তে শ্রুতিকটুতা কোথায় দেখতে পাচ্ছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:২৮, ২৭ অক্টোবর ২০০৭ (UTC)
সৌরভ, ধন্যবাদ আপনার পরামর্শের জন্য। এখানে যে সকল শব্দ ব্যবহার করা হয়েছে তা সর্বসম্মতিক্রমে ব্যবহার করা হয়েছে। আর প্রথম প্রথম এমন শব্দ দেখলে একটু শ্রুতিকটু লাগে, তবে সময়ের সাথে তা মানান সই হয়ে উঠে, যেমনটি শব্দচাবির বেলায় হয়েছে। "হাতিয়ার" কে আমি অন্যান্য স্থানে "প্রয়োজনীয় সংযোগ" দিয়ে পরিবর্তণ করেছি। আসলে আমাদের সব শব্দের আক্ষরিক অনুবাদ করলে চলবে না কোন কোন ক্ষেত্রে ভাবার্থও করতে হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:৩৮, ২৭ অক্টোবর ২০০৭ (UTC)
১)পরামর্শগুলো খুবই ভালো তবে যন্ত্রপাতির বাক্স আসলেই আক্ষরিক অনুবাদ হয়ে যাচ্ছে।'ব্যবহারকারীর সরঞ্জাম" এর চেয়ে শুধু "সরঞ্জাম" ব্যবহার করা যেতে পারে। "প্রয়োজনীয় সংযোগ" অথবা শুধু "সংযোগ" ও খারাপ শোনায় না।২)"আমার পছন্দ" এর নিচে 'রক্ষা করুন" ছিলো এখন সেটা "সংরক্ষন করা হোক" করা হয়েছে। ৩) "পর্যবেক্ষন তালিকা"ও ভালো তবে "নজরতালিকা খারাপ লাগছে না। এক্ষেত্রে বেলায়েত ভাইয়ের কথা আমি সমর্থন করছি। "সময়ের সাথে ধীরে ধীরে সবই মানান সই হয়ে উঠবে।" --দায়ীন(আলাপ)/(অবদান) ১০:৫৫, ২৭ অক্টোবর ২০০৭ (UTC)


একবাক্যে বলা যায় উইকিপিডিয়া একটি চলমান প্রক্রিয়া। :) --Hasan.zamil ১৬:১৩, ২৭ অক্টোবর ২০০৭ (UTC)

বাংলা উইকিমিডিয়া প্রকল্পগুলোর জন্য IRC channel

সম্মানিত উইকিপিডিয়ানগণ, আপনারা জেনে খুশি হবেন যে, উইকিপিডিনদের মধ্যে তাৎক্ষণিক যোগাযোগের জন্য আরও একটি নতুন পথ উন্মোচিত হয়েছে। তা হল আমরা উইকিমিডিয়া থেকে en:Freenode সার্ভারে একটি [[[:en:Internet relay cha|IRC]] channel (#wikimedia-bn) পেয়েছি। এ চ্যালেন দ্বারা উইকিপিডিয়ান বা উইকিমিডিয়ানদের সাথে যোগাযোগের পথ আরও সুগম হবে। বিস্তারিত জানতে দেখুন, আইআরসি চ্যানেল, Wikimedia IRC channels, IRC_guidelines/wikipedia এ চ্যানেল আমরা কি কি কারণে ব্যবহার করতে পারি,

  1. এ চ্যানেলে যে কেউ উইকিপিডিয়া বা উইকিমিডিয়া প্রকল্প সম্পর্কে তাৎক্ষণিক সাহায্য নিতে পারবেন (যদি চ্যানেলে অভিজ্ঞ কোন উইকিপিডিয়ান থাকেন)।
  2. উইকিমিডিয়া প্রকল্পগুলোর অফিসিয়াল আলোচনা চ্যানেল হিসেবে ব্যবহৃত হবে। এ চ্যানেলে নিয়মিত উইকিপিডিয়াসহ অন্যান্য প্রকল্পের জন্য উইকিপিডিয়ানদের বৈঠক বা মিটিং ডাকা যাবে।
  3. উইকিপিডিয়াসহ অন্যান্য যে কোন আলোচনা সমালোচনা, ঝগড়া-ঝাটি উইকিপিডিয়া বা অন্যান্য প্রকল্পের আলাপের পাতায় না করে সরাসরি এখানে করা যেতে পারে।


আপাতত আমার এ কয়টাই মনে পরছে। এর আরও সুবিধা অসুবিধা আছে বলে আপনাদের মনে হলে যোগ করতে পারেন। আশা করবো উইকিপিডিয়ানগণ এটি ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠবেন এবং বাংলা উইকিপিডিয়ার অগ্রগতিতে এটি নতুন গতি সঞ্চার করবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৩, ৩১ অক্টোবর ২০০৭ (UTC)

খালি নিবন্ধগুলোর মুছে ফেলার আবেদন

বাংলা উইকিপিডিয়ায় অনেক খালি নিবন্ধ রয়েছে, যা স্টাব পর্যায়ে নিতেও একজন ঐ বিষয়ে বিশেষজ্ঞের প্রয়োজন হবে। এ ধরনের নিবন্ধগুলো গত একবছরের ও বেশি সময় ধরে ইংরেজিতে untouched অবস্থায় আছে, এ থেকেই বোঝা যায় যে নিবন্ধগুলোর মানোন্নয়ন বেশ সময় সাপেক্ষ ব্যপার। এ ধরনের খালি নিবন্ধ গুলো উইকিপিডিয়ার পাঠকদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে কারণ অজানা যেকোন পৃষ্ঠা ক্লিক করলে এ ধরনের খালি নিবন্ধ গুলো সামনে চলে আসে এবং তা বেশ কয়েকবারই আসে। আমরা এ ধরনের অনেক নিবন্ধকে গত এক বছরে স্টাব পর্যায়ে নিয়েছি কিন্তু যে সকল পাতায় ঐ বিষয়ে বিশেষজ্ঞ অথবা অভিজ্ঞ এমন লোক ছাড়া সম্ভব না তা এখনো পরে আছে। যা বাংলা উইকিপিডিয়ার মান নষ্ট করছে।

যে সব নিবন্ধগুলো মুছে ফেলা হবে তা এমন ভাবে নির্বাচন করতে হবে যেখানে বিবেচনা করতে হবে, বাংলা উইকিপিডিয়ায় যে ধরনের ব্যবহারকারী অবদান রাখেন তাদের দ্বারা কোন নিবন্ধগুলোর মানোন্নয়ন সম্ভব নয়। ব্যবহারকারীদের এই বৈশিষ্ট বিগত বছরের ব্যবহারকারীদের অংশগ্রহণ এবং অবদানের রকম থেকে বোঝ যেতে পারে। আমাদের বিবেচনায় আনতে হবে কোন ধরনের অবদানকারী বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখছেন।

এসকল বিবেচনা করে যে সকল নিবন্ধের মানোন্নয়নের জন্য কোন অবদান কারী পাওয়া যাবে না সে সকল নিবন্ধ মুছে ফেলার অনুরোধ করছি। খালি নিবন্ধ আইনগত ভাবে মুছে ফেলার জন্য মেটা-উইকির স্পিডি ডিলিট পলিসির ১ নম্বর ধারা কে রেফারেন্স হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এ বিষয়ে আলোচনার জন্য এ পাতা অথবা WP:IRC ব্যবহার করা যেতে পারে। WP:IRC ক্ষেত্রে অন্য উইকিপিডিয়ানদের স্বার্থে আগে থেকেই সময় এবং তারিখ জানিয়ে দেওয়া উচিত। সকলের মতামত কাম্য। ধন্যবাদ--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৩৬, ১ নভেম্বর ২০০৭ (UTC)


হয় মুছে ফেলা হোক, অথবা যিনি তৈরী করেছেন এরকম হাজার হাজার খালি নিবন্ধ, তাঁর ইউজার স্পেসে সরিয়ে নেয়া হোক। খালি নিবন্ধ এক সময় লেখা হবে এই যুক্তিটা প্রচন্ড খোঁড়া একটা যুক্তি। "মজ্জ্বাকোষার্বুদ" জাতীয়, বা অমুক দেশের মেট্রো, এরকম ভুক্তির জন্য পর্যাপ্ত তথ্য থাকলেই, নিদেন পক্ষে একটা দুইটা বাক্য যুক্ত স্টাব করা সম্ভব হলেই মূল নিবন্ধ স্পেসে তা আসতে পারে। এরকম ভুক্তির তৈরী করা কারো pet project বা Top-down approach হতে পারে, সেই ক্ষেত্রে তাঁর ইউজার স্পেসে এই পাতাগুলোকে সরাতে হবে, নইলে মুছে ফেলতে হবে। দশ-বিশ বছর পরে যখন "মজ্জ্বাকোষার্বুদ" নিবন্ধে তথ্য যোগ করার সময় কারো হবে, তখন নিজের ইউজার স্পেস থেকে সহজেই তা সরিয়ে নিবন্ধ নেমস্পেসে আনা সম্ভব। --রাগিব (আলাপ | অবদান) ০৪:১৮, ১ নভেম্বর ২০০৭ (UTC)
মুছে ফেলা যেতে পারে আবার রাগিব ভাইয়ের মতামত অনুযায়ী তৈরিকারীর ইউজার স্পেসে সরিয়ে নেয়া যেতে পারে। আমি একটি কথা যোগ করতে চাই- অনেক সময় কিছু কিছু নিবন্ধ ইংরেজি শিরোনামে তৈরি করে তা পরে বাঙলা শিরোনামে REDIRECT করে দেয়া হয়। এসকল নিবন্ধের ইংরেজি শিরোনামের পাতা গুলো মুছে দেয়া যেতে পারে , কেননা ইংরেজি শিরোনামের পাতা গুলো কিছু ক্ষেত্রে দৃষ্টিকটু লাগে । যেমন Human scull অথবা Pythagorean theorem ইত্যাদি। --দায়ীন(আলাপ)/(অবদান) ১০:২৪, ১ নভেম্বর ২০০৭ (UTC)
দায়ীন আপনার মতামতের জন্য ধন্যবাদ। তবে বাংলা নিবন্ধকে ইংরেজি শিরোনামে রিডাইরেক্ট করার কিন্তু এখানে কারণ আছে এবং তা ইংরেজি উইকিপিডিয়া সহ অন্যান্য ভাষায়ও করা হয়ে থাকে। আপনি ইংরেজী উইকিপিডিয়াতে বাংলায় বাংলাদেশ লিখে Go দিন আপনাকে ইংরেজি নিবন্ধে নিয়ে যাবে। আসলে এটা একটা সর্বস্বিকৃত একটা ব্যপার। এর আরও একটি কারণ হল যারা বাংলা একেবারই লিখতে পারেন না তারা অন্তত ইংরেজি শিরোনাম লিখে কাঙ্খিত নিবন্ধটি পেতে পারেন। তাই আপাত দৃষ্টিতে হয়তো দেখতে খারাপ লাগতে পারে কিন্তু তা উইকিপিডিয়ার জন্য একটি গুরুত্ব বহন করে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:৩০, ১ নভেম্বর ২০০৭ (UTC)

যেসকল নিবন্ধ মুছে ফেলা উচিত তার কিছু এখানে দেওয়া হল, তালিকা আরও বড় হবে, আপনারাও তালিকায় নিবন্ধ যোগ করতে পারেন,

আপনারাও যোগ করুন। এসব নিবন্ধ যদি কেউ নিজ উদ্যোগে পরে মানোন্নয়ন করবে বলে মনস্থির করেন তাহলে তাকে স্বাগতম। তাতে নিবন্ধটিকে তার নিজের নেমস্পেসে সরিয়ে নেওয়া হবে। দয়াকরে শনিবারের মধ্যে জানান। আগামী রবিবার থেকে নিবন্ধ মুছা শুরু হবে। ধন্যবাদ। --বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৬, ১ নভেম্বর ২০০৭ (UTC)

কত লাইন লিখলে খালি বলে গণ্য হবে না? --μακσυδআলাপ ১৭:২৬, ১ নভেম্বর ২০০৭ (UTC)
আমার appeal রক্তবিদ্যা, রসায়নের শাখাসমূহ ও সঙ্গীতের রাগসমূহ ও আফ্রিকার ভূগোল রেখে দেওয়ার পক্ষে। রক্তবিদ্যা ও রসায়নের শাখাসমূহ আমি মেরামত করতে পারি। সঙ্গীতের রাগসমূহ জাতক ভাইকে করতে বললে নিশ্চয় করবেন। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২৩:৩৩, ১ নভেম্বর ২০০৭ (UTC)
রসায়নের শাখাসমূহের কিছু কিছু মেরামতের ক্ষেত্রে আমিও সহায়তা করতে পারি। যেমন :নিউক্লিয় রসায়ন ইত্যাদি--দায়ীন(আলাপ)/(অবদান) ০৫:১০, ২ নভেম্বর ২০০৭ (UTC)

ধন্যবাদ আপনাদের। দয়া করে আপনাদের পছন্দ মতন নিবন্ধগুলোর তালিকা আপনারদের ইউজার পাতায় করে নিতে পারেন অথবা পাতাগুলো আপনার নিজের ইউজার নেমস্পেসে সরিয়ে নিতে পারেন। এবং কোথাও বুকমার্ক করে রাখতে পারেন। খালি পাতা গুলো মুছে দেওয়া হবে যখন আপনারা সময় পাবেন তখন পাতাগুলো তৈরি করে নিতে অথবা উইজার নেমস্পেস থেকে মূল নিবন্ধে সরিয়ে নিতে পারবেন। আশা করছি আপনারা কাজ গুলো দায়িত্ব সহকারে করবেন। আবারও বলছি নিবন্ধগুলো রবিবার থেকে মুছা শুরু হবে। এখন পর্যন্ত যেসকল নিবন্ধের উন্নয়নের জন্য যারা এগিয়ে এসেছেন, তারা হলেন,

আপনাদের অনুরোধ করবো পছন্দের নিবন্ধ গুলো আলাদা করে আপনার ইউজার স্পেসে তালিকা তৈরি করে নিন এবং নিবন্ধ গুলো নিজের ইউজার নেমস্পেসে সরিয়ে নিন। উদাহরণ সরূপ- নিবন্ধ য়ি ভাষা কে সরিয়ে User:Username/য়ি ভাষা সরিয়ে নিবেন। Username মানে আপনার নিজের ব্যবহারকারী নাম।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:২৩, ২ নভেম্বর ২০০৭ (UTC)

আরও নিবন্ধ

--বেলায়েত (আলাপ | অবদান) ১১:১১, ২ নভেম্বর ২০০৭ (UTC)

নাআআ... অলিম্পিক গেমস, ফিফার সব গেমস মোছার দরকার নাই। আমার নেমস্পেসে সরিয়ে দিলেই চলবে।--μακσυδআলাপ ১১:২৭, ২ নভেম্বর ২০০৭ (UTC)
মাকসুদ, পছন্ধের নিবন্ধগুলো নিজের নেমস্পেসে সরিয়ে নিন।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:২০, ২ নভেম্বর ২০০৭ (UTC)


বেলায়েত, আপনি জোর করে এত কিছু করতে পারেন না। এই নিবন্ধগুলির কোন কোনটি লিখতে হয়ত সে বিষয়ে জানাশোনা ব্যক্তির প্রয়োজন হতে পারে, কিন্তু অধিকাংশ নিবন্ধই ইংরেজি উইকি থেকে এক প্যারা কপি করে নিলেই স্টাবে পরিণত হয়ে যায়। এবং ধীরে ধীরে এগুলির অনেকগুলিই সেভাবে ভর্তি হচ্ছে। আপনি হঠাৎ করে এসে একদিন বলবেন রবিবারের মধ্যে সব মুছে দেয়া হবে, সেটা তো হবে না। উপরে আপনার তালিকা করা বেশির ভাগ টেমপ্লেটের নিবন্ধগুলি লেখার জন্য কোন বিশেষ জ্ঞানের প্রয়োজন নেই। কেবল ইংরেজি উইকিতে যাওয়া এবং লাইন পাঁচেক বাংলায় কপি করা। এতগুলি নিবন্ধ সরানো আর মোছার চেয়ে সেই কাজটা করা অনেক অনেক বেশি যুক্তিসঙ্গত ও constructive।

আপনি এটা করে কী প্রমাণ করতে চাচ্ছেন, আমার বোধগম্য নয়। আর আপনার দেয়া অনেকগুলি টেম্পলেটের কোন অস্তিত্বই নেই। যেমন এগুলি -

এতই তাড়াহুড়া করছেন, যে কী লিখছেন, সেটারই কোন খেয়াল নেই। কিছু না ভেবে, এত তাড়াহুড়ার কোন যুক্তিসঙ্গত কারণ তো আমি দেখছি না। আর সেটা হঠাৎ এখন এসে করছেন কেন? আর রবিবারের পরেই মুছে ফেলা হবে কেন? কে কীভাবে কতটুকু অবদান রাখবেন, সেটা যাচাই করার আপনি কে? এ মুহূর্তে উইকিপিডিয়া একটা বিশাল জ্ঞানভাণ্ডার, যেখানে বিপুল পরিমাণ তথ্য বিনামূল্যে পাওয়া যাচ্ছে। এবং প্রতিনিয়ত খালি নিবন্ধ ভরা হচ্ছে, নতুন নতুন তথ্য যোগ হচ্ছে। এগুলি চলমান প্রক্রিয়া। এটাই উইকির ধর্ম। উইকপাঠকদের তো এতে খুশিই হওয়ার কথা। সব উইকিপাঠক বারবার "অজানা যেকোন পৃষ্ঠা" চাপেন, এটা আপনাকে কে বলল? আর কে বিরক্ত হচ্ছে আর কে হচ্ছে না, সেগুলি আপনি জানলেন কী করে? এগুলির কোনই সদুত্তর নেই। আপনি ক্ষমতার অতিরিক্ত অপব্যবহার করছেন। আপনি এভাবে হঠাৎ করে "আদেশ জারি" করতে পারেন না। এসব বাদ দিন। --অর্ণব (আলাপ | অবদান) ১৮:৪৫, ২ নভেম্বর ২০০৭ (UTC)


অর্ণব, আপনি এই ব্যাপারে বহুদিন ধরেই সম্পূর্ণ ভ্রান্ত মত প্রকাশ করে চলেছেন। নিবন্ধ যদি কোনো তথ্যই যোগ করতে না পারেন, তাহলে সম্পূর্ণ খালি সেই ভুক্তিগুলোকে আপনার ইউজার স্পেসে সরিয়ে নিন। বেলায়েত ও অন্যান্যরা বহুদিন ধরেই এটা বলে আসছেন, খুব সঙ্গত কারণেই। যে জিনিষ নেই-ই, তার জন্য এন্ট্রি তৈরী কেনো করবেন? আর চলমান প্রক্রিয়ার কথা বলাটা একেবারেই ধোপে টিকে না, আপনি বলছেন "প্রতিনিয়ত খালি নিবন্ধ ভরা হচ্ছে, নতুন নতুন তথ্য যোগ হচ্ছে। ", তা নতুন নতুন তথ্য যোগ করা যখন হবে, তখনই রেড লিংক গুলোকে নিবন্ধে ভরুন। টেম্পলেটগুলো রাখতে তো সমস্যা নেই, যেমন আমি প্রথমে এশিয়ার পতাকার টেম্পলেট তৈরী করে আস্তে আস্তে একেকটি রেডলিংককে ভুক্তিতে পরিণত করেছি। এই টেম্পলেটভিত্তিক ভুক্তি শুরুর সময়েই এই ব্যাপারে আপনাকে অনুরোধ করা হয়েছিলো, কিন্তু যথারীতি আপনি অন্য সবার মতামত উপেক্ষা করে হাজার হাজার খালি ভুক্তি দিয়ে উইকিপিডিয়া ভরিয়ে ফেলেছেন। এগুলোর স্থান আপনার ইউজার স্পেসে ... মূল নেমস্পেসে নয়। মানুষ তথ্য পেতে বাংলা উইকিপিডিয়াতে এসে যখন খালি এই সব ভুক্তি পায়, তখন তাদের সাথেই প্রতারণা করা হয়। আমি আবারও বেলায়েতের প্রস্তাবনাকে পূর্ণ সমর্থন জানাচ্ছি। এই নিবন্ধ গুলো আপনার বা অন্য ইউজার স্পেসে সরিয়ে না নেয়া হলে অবশ্যই মুছে হবে। দয়া করে consensus মেনে চলার মাধ্যমে collaborative এই প্রজেক্টকে এগিয়ে নিতে সাহায্য করুন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩২, ৩ নভেম্বর ২০০৭ (UTC)

আরও

--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২৬, ৩ নভেম্বর ২০০৭ (UTC)

আমি দুঃখের সাথে জানাচ্ছি আরও আছে,

এ সকল টেম্পলেট সর্বশ্য নিবন্ধগুলোর কাজ সাড়া হলে শুরু হবে সেই ঐতিহাসিক ২০০৪-২০০৫ সালের তৈরি করা খালি নিবন্ধসমূহ। আশা করবো আপনারা সবাই সাথেই থাকবেন! ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৫১, ৩ নভেম্বর ২০০৭ (UTC)


দয়া করে নিবন্ধগুলি মুছবেন না। টেম্পলেট হোক আর যাই হোক এগুলো তৈরিতেও কিছু পরিশ্রম নিশ্চয়ই করতে হয়েছে। আপনাদের যখন নিবন্ধগুলি খালি দেখাতে খারাপ লাগছে তাই আমার আবেদন এগুলো না মুছে "junk/" অথবা এরকম namespace এ পাঠিয়ে দিন... (user namespace নয়)। যখন এগুলোতে আবার তথ্য যোগ হবে তখন এগুলো main namespace এ চলে আসবে। অবশ্য কোন ব্যবহারকারী তার namespace এ নিতে চাইলে তা গ্রহণযোগ্য, কিন্তু এরকম সদয় ব্যবহারকারী না থাকলে এই পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। ... মুছার আগে ভাবুন প্লিজ... Thanks anyway.--μακσυδআলাপ ০৮:১৩, ৩ নভেম্বর ২০০৭ (UTC)
মাকসুদ ধন্যবাদ আপনাকে। নিবন্ধগুলোর মুছে ফেলার সব রকম আইন সঙ্গত কারণ উপরে দেওয়া হয়েছে। নিবন্ধগুলোর তৈরি ছিল ভুল, এবং এ ভুলের মাশুল আমরা বিগত বছরে দিয়ে এসেছি, রাগিব ভাইয়ের কথা থেকেই বলছি এ নিবন্ধগুলো মূল নেমস্পেসে রাখা মানে আমরা পাঠকদের সাথে প্রতারণা করছি, উইকিপিডিয়ায় তাদের আগ্রহ তো কমছেই সাথে তাদের ইন্টারনেট ব্যান্ডত-ইউথের অপচয় হচ্ছে। আসলে এ নিবন্ধগুলোর ব্যক্তিগত হস্তক্ষেপ প্রয়োজন। এর জন্যই ব্যক্তিগত ভাবে নিবন্ধগুলোকে নিজের নেমস্পেসে সরিয়ে নিতে বলেছি। আর যদি নিবন্ধগুলোতে লেখার মতন আগ্রহী লোক উইকিপিডিয়াতে আসে তাহলে সে অনায়াসে নিবন্ধ তৈরি করে নিতে পারেন। তাই junk/" এ ফেলে রাখা আর মূল নেমস্পেসে ফেলে রাখা একই কথা। আর আমার জানা মতে junk বলে বিশেষ কোন নেমস্পেস নাই। আর নিবন্ধগুলো কিন্তু টেম্পলেট নয়। টেম্পলেটের এক একটি লিঙ্ক। নিবন্ধ দাতার দূর্ভাগ্য যে তিনি তার মূল্যবান শ্রম এবং সময়ের প্রতি সুবিচার করেননি। এক দিক দিয়ে এটি আমাদেরও ব্যর্থতা।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৩১, ৩ নভেম্বর ২০০৭ (UTC)
ওকে। --μακσυδআলাপ ০৯:৫৯, ৩ নভেম্বর ২০০৭ (UTC)
I agree with maksud. We can create a namespace called prelim stubs/ or something like that. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৯:২৪, ৩ নভেম্বর ২০০৭ (UTC)
ওখানে ফেলে রাখলে লাভটা কি? কে খুজে নিবে ঐ পাতাগুলো? এবং কিভাবে উন্নয়ন হবে সেগুলোর, দয়াকরে সমর্থনকারীদের বিস্তারিত জানানোর অনুরোধ করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:৫৩, ৪ নভেম্বর ২০০৭ (UTC)

Template:স্বাগতম

Template:স্বাগতম কে আমি নতুন Formate এ এভাবে সাজাতে চাই। অনুগ্রহ করে আপনাদের মতামত দিন।--দায়ীন(আলাপ)/(অবদান) ১০:২৪, ৭ নভেম্বর ২০০৭ (UTC)

একটু চিন্তা করে দেখুন একজন নতুন ব্যবহারকারী যখন তার আলাপের পাতায় সম্পাদনা মুডে এ টেম্পলেটটি দেখবেন তখন তার কি মনে হবে। আমার তো মনে হয় সে ভয় পেয়ে যাবে। আর এটা স্বাভাবিক যে এ পাতায় কিছু লেখা থাকলে ব্যবহারকারী তার উত্তর বা জবাব দিতে চাইবে। আমি ব্যক্তিগত ভাবে স্বাগতম টেম্পলেটটি যত সহজ করে করা যায় তার পক্ষে। আপনি ছবিগুলো যোগ করেছিলেন এ পর্যন্ত আমি ঠিক আছি কিন্তু এখন যা করেছেন তার পক্ষে নয়। কারণ এতে টেম্পলেটটি জটিল (নতুন ব্যবহারকারীদের কাছে) হয়েছে। ব্যপারগুলোতে নরমাল সেন্স ব্যবহার করুন।

দয়াকরে Template:স্বাগতম এ কেনো নতুন করে সাজানো দরকার যুক্তি সহকারে আলোচনা করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৩৫, ৭ নভেম্বর ২০০৭ (UTC)


আপাতত: যে কয়েকটি পয়েন্ট মনে পড়ছে তা হলো-
  1. নতুন ব্যবহারকারীদের আকৃষ্ট করা। রাগিব ভাই উপরের একস্থানে মন্তব্য করেছেন-নতুন ব্যবহারকারীদের welcome জানানো ব্যবহারকারী ধরে রাখার ক্ষেত্রে বেশ কাজ করে। আমিও তাই মনে করি। এবং আমার মত স্বাগতম টেম্পলেটটিকে যদি আরও আকর্ষনীয় করা যায় তবে ব্যবহারকারীরা বেশি আকৃষ্ট হবে।
  2. আমাদের স্বাগতম টেম্পলেটটি কিছুটা গুরুগম্ভির ধরনের। এটিকে দেখলে মনে হয় একটি অফিসিয়াল নোটিশ (এটা আমর মত কেউ কিছু মনে করবেন না)। এটিকে কিছুটা unofficial look দিলে ভালো হয়। তাহলে ছোট বড় অনেকেই আকৃষ্ট হবে। এবং উইকিতে নিয়মিত কাজ করতে আগ্রহ পাবে।
  3. বাংলা উইকিতে একটি ইউনিকনেস সৃষ্টি করা। কথাটি কেউ অন্যভাবে নিবেন না। একথাটি বলে আমি এটি বোঝাতে চাইনি যে ইংরেজি উইকি আমাদের শত্রুজাতীয় বা সেখান থেকে কিছু কপি করাটা অন্যায়। আমার মনোভাব হলো এই- বিভিন্ন website বিভিন্ন sub domain দিয়ে থাকে। সব sub domain কিন্তু popular হয়না। যেটির language, graphics ইত্যাদি সবচেয়ে ভালো সেটিই সবচেয়ে জনপ্রিয় হয়। আমার কথাটি দ্বারা বাংলা উইকির সাজ-সজ্জাকে আর একটু ভিন্ন রূপ দেয়ার ক্ষেত্রে জোর দিতে চেয়েছি।
  4. ড.সপ্তর্ষী একটি কথা বলেছিলেন-কিছু ক্ষেত্রে অলাভজনক পণ্যের ও বিজ্ঞাপন লাগে। কথাটি ঠিক এবং আমি তাঁর সাথে সম্পূর্ণ একমত। এবং বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় যে কোন পণ্যের মোড়ক যদি সুন্দর হয় তবে সেটি তার কাছাকাছি কোয়ালিটির পণ্যের চেয়ে বেশি বিক্রি হয়। স্বাগতম টেম্পলেটটিকে একটু সুন্দর রূপে সাজানোর পেছনে আমার এই মনোভাবও কিছুটা কাজ করেছে।

বেলায়েত ভাই যে কথাটি বলেছেন সেটি ঠিক, আমি স্বীকার করছি। কিন্তুঃ-

  1. Advance user রা ছাড়া একজন user প্রথমেই এসে তার welcome template এর গঠন কোড বিশ্লেষন করেনা।
  2. প্রস্তাবিত templateটি হয়তো পূর্বেরটি থেকে জটিল হয়েছে। তবে অন্য কেউ যদি আরও সহজ করে এটিকে সুন্দর করে তুলতে পারে তবে আপত্তি নেই।
  3. ইংরেজি উইকিপিডিয়ায়ও এর চেয়ে জটিল কোড দিয়ে welcome জানানো হয়।তাদের কেউ welcome template দেখে ভয়ে সম্পাদনা করেনি এমন ইতিহাস নেই। উদাহরনসরূপ : আমার ইংরেজি উইকি এই page টি দেখতে পারেন। এখানে দুটি welcome template রয়েছে। আমাকে যেটি দিয়ে welcome জানানো হয়েছিলো সেটিও আছে। এবং welcome জাননোর পদ্ধতিটা দেখে প্রথম দর্শনে আমার কিন্তু ভালোই লেগেছিলো।--দায়ীন(আলাপ)/(অবদান) ১২:০৪, ৭ নভেম্বর ২০০৭ (UTC)
আচ্ছা আপাতত আপনার স্বাগতম বার্তাটি পরীক্ষামূলক ভাবে ব্যবহার করে দেখতে পারি তাতে কোন সমস্যা না হলে, এটাই থাকবে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৮, ১১ নভেম্বর ২০০৭ (UTC)
আপনাকে অসংখ্য ধন্যবাদ। বেলায়েত ভাই।--দায়ীন(আলাপ)/(অবদান) ১৫:২৬, ১১ নভেম্বর ২০০৭ (UTC)

উল্লেখযোগ্যতা নীতিমালা

কে বিখ্যাত, আর কে তা নন, এই ব্যাপারে আমাদের অলিখিত ধারণা রয়েছে। কিন্তু অনেক সময় বিভ্রান্তি হতেই পারে। আমাদের আস্তে আস্তে এই ব্যাপারে নীতিমালা ঠিক করা দরকার। ঢালাওভাবে একটি নীতিমালা না করে বিভিন্ন ক্ষেত্রে, যেমন অভিনেতা, লেখক, রাজনীতিবিদ, বিজ্ঞানী, শিক্ষক, পেশাজীবী - এরকম আলাদা নীতিমালা করা যেতে পারে। এই ব্যাপারে ইংরেজি উইকিপিডিয়ার নীতিমালাগুলো আমাদের সহায়তা করতে পারে। আপনাদের সুচিন্তিত মতামত এখানে দিন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ১৯:১৯, ৮ নভেম্বর ২০০৭ (UTC)

উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা পাতায় কিছু সাধারণ নীতিমালা দেওয়া আছে। আলাদা আলাদা নীতিমালা করতে আমাদের এ পাতার subpage তৈরি করে শুরু করতে হবে। তবে সবার আগে আমাদের যা দরকার তা হল একটি অনুবাদক দল। যারা এ পাতাগুলো ইংরেজি উইকি থেকে অনুবাদ করবে এবং যারা বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত বিভিন্ন ভাষার উইকিপিডিয়া এবং মেটা উইকি থেকে নীতিমালা সহ সবরকমের অনুবাদে কাজ করবে সাথে সাথে মেটা উইকিতেও মেটা উইকির গুরুত্বপূর্ণ পাতাগুলো বাংলায় অনুবাদ করবে। আমি জানি না এমন কোন আগ্রহী উইকিপিডিয়ান পাবো কি না তবে আশা করতে অসুবিধা কিসের। আমি অনুবাদের উইকিপিডিয়া:অনুবাদ একটি পাতা তৈরি করছি। হয়তো এটা আমরা কোন কাজে লাগাতে পারবো না তবে তৈরি হয়ে গেল এই আর কি।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:১১, ১০ নভেম্বর ২০০৭ (UTC)

উইকিসংকলন হালনাগাদ

সম্মানিত ব্যবহারকারীগণ, বাংলা উইকিসোর্স অথবা উইকিসংকলনে বর্তমানে ৫০০টি লেখা রয়েছে। যা এখন বিশ্বের ৫৪টি উইকিসোর্সের মধ্যে ৩৩ নম্বর। এতে রয়েছে মীর মোশাররফ হোসেনের সম্পূর্ণ বিষাদ সিন্ধু, সুকান্তের ছাড়পত্র, শরৎচন্দ্রের দেবদাস, রবীন্দ্রনাথ ঠাকুরের গল্পগুচ্ছ, লিপিকা উল্লেখযোগ্য। এছাড়াও আছে সুকুমার রায়ের অনেক ছড়া, জগদীশচন্দ্র বসু অব্যক্ত সহ আরও অনেক দেশী বিদেশী বিখ্যাত লেখকের লেখা।

তবে দুঃখের সাথে বলছি যে এক মাসের মধ্যে আমরা এ সংখ্যার লেখা উইকিসংকলনে যোগ করতে পারলেও এর অবদানকারী বা স্বেচ্ছাসেবকের সংখ্যা ছিল খুবই কম। উইকি প্রকল্পগুলো আমাদের ভাষার মূল্যবাদ সম্পদ সংরক্ষণের এক সুন্দর মাধ্যম। আপনিও পারেন আপনার কাছে থাকা বিখ্যাত লেখকের লেখাগুলো (অন্যভাষার লেখাগুলোর অনুবাদসহ) উইকিসংকলনে দিয়ে এ সম্পদ ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষন করতে। আসুন আমরা উইকিসংকলনের ব্যবহারের মাধ্যমে আমাদের ভাষার অমর কৃর্তিগুলোর সংরক্ষনে এগিয়ে আসি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১৭, ১১ নভেম্বর ২০০৭ (UTC)

विकिमीडियाका भारतीय अध्याय (प्रस्तावित)

It is proposed to start Wikimedia India Chapter of the Wikimedia Foundation. We believe that it is important to spread the concept of free knowledge in India.

Wikimedia India Chapter page is for discussion about the proposal for Wikimedia India Chapter of Wikimedia. This chapter can help coordinate various Indian language Wikipedias and spread the Wikipedia word in India..विकिमीडिया ईंडीया चॅप्टर (प्रस्तावित)को अवश्य भेट दिजीए। Mahitgar १६:४३, १६ नवम्बर २००७ (UTC)

তথ্যছক: বই

বাংলা উইকিতে বইয়ের জন্য কোন তথ্যছক আছে কি? না থাকলে কি করে তৈরি করা যেতে পারে, আমি ঠিক জানি না? Help please. --মুনতাসির ১৮:১৮, ২১ নভেম্বর ২০০৭ (UTC)

{{তথ্যছক বই}}। উদাহরনঃ হ্যারি পটার, মোবি ডিক।--μακσυδআলাপ ১৮:৩৯, ২১ নভেম্বর ২০০৭ (UTC)
ধন্যবাদ... --মুনতাসির ১৩:১০, ২২ নভেম্বর ২০০৭ (UTC)


উইকি ক্যানভাসার

উইকির পাঠকরাই এর লেখক। আমরা লেখক খুজতে সময় দিচ্ছি। কিন্তু, কেউ আসলে পাঠক হিসেবে আসলে তবেই নিজে লেখক হবার আগ্রহ পাবে। আমাদের বোধ হয় উইকির বিভিন্ন নিবন্ধের প্রচারণা করা উচিত, শুধু সেগুলো পড়ার জন্য। আমরা এটার নাম দিতে পারি, উইকি ক্যানভাস'"। আর এই ক্যানভাসার কাজ করবে বিভিন্ন ব্লগে। একটা উদাহরণ দেই, যেমন ম্যানচেস্টার ইউনাইটেড ফুটবল ক্লাব নিয়ে উইকিতে বড় নিবন্ধ আছে। এই নিবন্ধে কি কি তথ্য কেউ পেতে পারে, নিয়ে আমরা লিখতে পারি। ঠিক যেমন ঢাকার বাসে ক্যানভাসার বই বিক্রির সময়, তার বইয়ে কি কি তথ্য পাওয়া যাবে তা তুলে ধরে। অনেকে না কিনলেও দুই একজন কিন্তু, ঠিকই তার বই কেনে, তাই না?

আইডিয়াটা কেমন? মন্তব্য করুন। Positive response পেলে আমি চেষ্টা করতে পারি? ধন্যবাদ। --মুনতাসির ১৩:৩৮, ২২ নভেম্বর ২০০৭ (UTC)

ব্যপারটা চমৎকার। তবে শুধু ব্লগে না লিখে পেপার পত্রিকাতেও লেখা যেতে পারে। সেক্ষেত্রে কেউ লিখে দিলে তা পত্রিকায় ছাপানোর ব্যবস্থা করা যাবে। ছাপানোর কোন চিন্তা নাই শুধু লিখে দিতে হবে। --বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৫০, ২৩ নভেম্বর ২০০৭ (UTC)
ধন্যবাদ। --মুনতাসির ১৯:১৭, ২৩ নভেম্বর ২০০৭ (UTC)
মুনতাসির-এর আইডিয়াটা ভালো। উইকিপিডিয়া সম্পর্কে যতো মানুষ জানবে, ততোই এর ব্যপ্তি বাড়বে।--গৌতম ০৫:১৯, ২৪ নভেম্বর ২০০৭ (UTC)


এটার কী খবর? আমি সামহয়ারইনব্লগে নতুন নিবন্ধের উপরে পোস্ট দিচ্ছি মাঝে মাঝে ... জানি না কাজ কতটুকু হচ্ছে তাতে। --রাগিব (আলাপ | অবদান) ০৩:০১, ১১ ডিসেম্বর ২০০৭ (UTC)

উইকিসংকলন হালনাগাদ

ব্যবহারকারীগণ, উইকিসংকলনে, উইকিসোর্সের বাংলা লোকালাইজড "উইকিসংকল" লেখা সম্বলিত লোগো যোগ করা হয়েছে। বর্তমানে উইকিসংকলনে ৬১৭টি লেখা রয়েছে। আপনাদের সকলকে উইকিসংকলনে আমন্ত্রন। আপনাদের সকলের অবদানে উইকিসংকলন খুব তাড়াতাড়িই বাংলা ভাষার সবচেয়ে বড় অনলাইন সাহিত্য সংকলনে (পাবলিক ডোমেইন এবং কপিরাইট ফ্রি) পরিণত হবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৫৭, ২ ডিসেম্বর ২০০৭ (UTC)

নতুন লোগো সহ না আসলে দয়াকরে আপনার ক্যাশ পরিস্কার করে নিন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৫৯, ২ ডিসেম্বর ২০০৭ (UTC)

Wikimedia Indian chpater

As you might be aware, we are planning to start an India chapter of the Wikimedia Foundation. Please see Wikimedia India for details. We're currently working on the draft of bylaws. If you are interested, please join the discussion on meta, and subscribe to the wikimediaindia-l mailing list. Utcursch ১৭:৪৩, ১০ ডিসেম্বর ২০০৭ (UTC)

Gadget Extension on bn.wikipedia

ব্যবহারকারীগণ, উইকিপিডিয়ার সফটওয়্যায়ারের জন্য সাম্প্রতি নতুন gadget extension যোগ করা হয়েছে। তা ইংরেজি উইকিপিডিয়ায় ইতিমধ্যে যোগ করা হয়েছে। আপনারা যাদের ইংরেজি উইকিপিডিয়ায় একাউন্ট আছে তারা এ সুবিধা যাচাই করে দেখতে পারেন। ইংরেজি উইকিপিডিয়ায় My preferences লিঙ্ক থেকে gadgets ট্যাবে যেয়ে গ্যাজেট নির্বাচন করে Save দিয়ে দেখতে পারেন গ্যাজেটের সুবিধা সমূহ।

বাংলা উইকিপিডিয়ার জন্যও আমরা এ গ্যাজেট যুক্ত করতে চাচ্ছি। এ বিষয়ে আপনাদের আলোচনা এবং মতামত কামনা করছি। ধন্যবাদ--বেলায়েত (আলাপ | অবদান) ০২:৪৭, ১৮ ডিসেম্বর ২০০৭ (UTC)

আজকে ইংরেজি উইকির গ্যাজেট দেখলাম। জট্টিল। তাড়াতাড়ি বাংলাতে এটা যুক্ত করুন। --μακσυδআলাপ ০৫:৫৫, ১৯ ডিসেম্বর ২০০৭ (UTC)
ধন্যবাদ, দয়াকরে অন্যদেরও বলুন মতামত দিতে। কারণ এক্সটেনশন যুক্ত করতে গেলে একটা ভাল জরিপ এবং আলোচনার দরকার। আসলে এখন জনতার মতামত ছাড়া উইকিতে কিছু করা যায় না। আমার বিশ্বাস গ্যাজেট অন্যদেরও ভাল লাগবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪১, ১৯ ডিসেম্বর ২০০৭ (UTC)
ভাল জিনিষ, আমরা চালু করতে পারি নিশ্চয়ই। ধন্যবাদ, বেলায়েত ভাইকে। --তারিফ এজাজ ০৮:০৬, ১৯ ডিসেম্বর ২০০৭ (UTC)
ইংরেজি উইকির গ্যাজেট ব্যবহার করে দেখেছি। আমার বেশ ভালো লেগেছে। বেলায়েত ভাই শুভস্য শিঘ্রম! যুক্ত করে ফেলুন।--দায়ীন(আলাপ)/(অবদান) ১০:৫৭, ১৯ ডিসেম্বর ২০০৭ (UTC)

Need a deletion

Hi, can somebody hit the delete button on আলিযে and move অ্যালীযে back to আলিযে? I moved it out of the former and after realizing the move shouldn't have been made, through a series of kludges tried to fix it (forgot that I don't have admin privileges here :-P) resulting in the bad mess (sorry for that). The move was And ব্যবহারকারী:Soumyasch/temp also needs a delete. Thanks. Btw, isn't there a speedy deletion process in use here? --Soumyasch ১৮:০৭, ২৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

সমস্যা সমাধান হয়েছে

--Soumyasch ২১:৪৫, ২৪ ডিসেম্বর ২০০৭ (UTC)

উইকিপিডিয়া গ্যাজেট ফিচার

ব্যাবহারকারীগণ, আমরা বাংলা উইকিপিডিয়াতে সফলভাবে গ্যাজেট যোগ করতে পেরেছি। এখন বাংলা উইকিপিডিয়াতেও ইংরেজি উইকিপিডিয়ার মত গ্যাজেটগুলোর সুবিধা ভোগ করতে পারবেন। তবে এখন শুধু গ্যাজেট যোগ করা হয়েছে, গ্যাজেট গুলো বাংলা করা হয় নি, যা ভবিষ্যতে করা হবে। কিছুদিন আগে আমরা বাংলা উইকিপিডিয়াতে গ্যাজেট এক্সটেনশন যোগ করার জন্য আলোচনা ডেকেছিলাম, তাতে অনেকেই তাদের মতামত দিয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ। বাংলাউইকিপিডিয়াতে গ্যাজেট সুবিধা পেতে সাইটের উপরের আমার পছন্দ লিঙ্কে যেয়ে Gadgets ট্যাব থেকে গ্যাজেট গুলো সক্রিয় করে দিতে হবে। বিস্তারিত জানতে আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। সবাইকে ধন্যবাদ এবং উইকিপিডিয়ায় গ্যাজেট সুবিধ ভোগের জন্য স্বাগতম।--বেলায়েত (আলাপ | অবদান) ১২:৫৯, ৩১ ডিসেম্বর ২০০৭ (UTC)